নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরিচয় নতুন করে লেখার মত কিছুই এখনও হয়ন....

সাইফুল১৩৪০৫

সবার সাথে শিক্ষণীয় পোস্ট শেয়ার করতে চাই। আমার দ্বারা যদি কেউ উপকৃত না হয়, তো ক্ষতির শিকার হবে কেন?

সাইফুল১৩৪০৫ › বিস্তারিত পোস্টঃ

মোটাতাজা গরু ও মিডিয়ার জ্ঞানহীন সংবাদ!

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:২২

কুরবানি ঈদকে সামনে রেখে দেশের বিভিন্ন স্থানে বেড়ে গেছে গরু মোটাতাজাকরণ। বেশি মুনাফার লোভে খামারীরা বেছে নিয়েছেন নানা অসদুপায়! কথাটা একেবারে মিথ্যা নয়। তবে প্রতি বছর কুরবানি ঈদকে সামনে রেখে যেমন বাড়ছে গরু মোটাতাজাকরণ তেমনি বাড়ছে গরু নিয়ে না জেনে না বুঝে অতিরঞ্জিতভাবে সংবাদ প্রচার। যারা যে বিষয়ে জ্ঞান রাখেন না তাদেরকে সে বিষয়ে সংবাদ করতে দিয়ে আমাদের এক বিশাল সম্ভাবনাময় প্রকল্পকে (গরু মোটাতাজাকরণ প্রকল্প) হুমকির মুখে নেয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন এসব মিডিয়া ও সংবাদকর্মীরা।

সংবাদ মাধ্যমকে প্রথমে মনে করিয়ে দিতে হচ্ছে মৎস্য ও পশুসম্পদ অধিদপ্তরের নাম পরিবর্তন করে মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তর করা হয়েছে। আর এখন পশু না বলে প্রাণি বলতে হবে। কিন্তু সংবাদ মাধ্যম ও কর্মীরা প্রাণি বলছেন কি?

এখন আসি মূল আলোচনায়। গরু মোটাতাজাকরণের বৈজ্ঞানিক পদ্ধতি হচ্ছে ইউরিয়া মোলাসেস পদ্ধতি। এই পদ্ধতিতে গরু প্রাকৃতিকভাবেই দ্রুত মোটাতাজা হয়ে ওঠে। এই পদ্ধতিকে উৎসাহিত করে আপনারা সংবাদ পরিবেশন করতে পারতেন। কুরবানি ঈদকে সামনে রেখে অধিকাংশ খামারীই এই পদ্ধতি অবলম্বন করেন। কিন্তু সংবাদে এই কথাটা বলাই হয় না। ফলে ক্রেতারা ভয়ে স্বাভাবিকভাবে মোটা হওয়া গরুকে অসদুপায়ে মোটা করা ভেবে ক্রয় করেন না। ভেবে দেখুন খামারীদের কতটা ক্ষতি করছেন আপনারা? বিস্তারিত জানতে প্রাণিচিকিৎসকদের পরামর্শ না নিয়ে দেখি ছুটে যান হিউম্যান ডাক্তারদের কাছে। তারা প্রাণিদের সম্পর্কে কি জানবে?

স্টেরয়েড জাতীয় ঔষধ বলে চ্যানেল২৪ এ দেখানো হল A Sol এবং বড় করে ক্যামেরা ধরে দেখাচ্ছে Zis vet! একুশে টিভি দোকানে গিয়ে দেখালো DB vit আর বালতি! এগুলো বালতির মত কন্টেইনারে থাকে বিধায় সাধারণ খামারীরা বালতি বলে থাকেন। যমুনা টিভিতে Revit-B দেখিয়ে বলা হচ্ছে হরমোন! আশ্চর্য এসব কি স্টেরয়েড জাতীয় ঔষধ? স্টেরয়েড জাতীয় ঔষধ হচ্ছে স্টেরনভেট, ডেক্সাভেট, সিয়ামভেট, ডেকাসন ইত্যাদি।

আসুন চ্যানেলগুলোতে দেখানো ঔষধগুলোর সাথে একটু পরিচিত হই। ভাববেন না কোম্পানির প্রচারণার জন্য নেমেছি। A Sol এর উপাদান হচ্ছে বিউটাফসফেন ও সায়ানোকোবালামাইন (ভিটামিন বি১২), Zis vet এ আছে জিংক সালফেট মনোহাইড্রেট যা খনিজের ঘাটতি পূরণ করবে। DB vit হচ্ছে ভিটামিন ও মিনারেল প্রিমিক্স। Revit-B হচ্ছে ভিটামিন বি-কমপ্লেক্স। শরীরের ঘাটতি পূরণের পর অতিরিক্তগুলো শরীর থেকে বের হয়ে যায়। আর যে স্টেরয়েড জাতীয় ঔষধের প্রচারণায় সংবাদকে পাঠক কিংবা দর্শক প্রিয়তায় রূপ দিচ্ছেন তার মধ্যে থাকে ডেক্সামিথাসন।

একটি ওয়েবসাইটে দেখলাম লিখছে স্টেরয়েড জাতীয় ঔষধ খাওয়ালে গরুর প্রশ্রাব বন্ধ হয়! তাই মোটা হয়। কত বড় মূর্খতা? তাহলে যদি মূত্রথলি ও নালিতে পাথর জমে তখন মানুষ, গরু, ছাগল মোটা হওয়ার কথা। প্রশ্রাব বন্ধ হয়ে গেলে প্রাণি কয়দিন বাঁচবে ভাবুনতো?

চ্যানেলগুলো আবার ঔষধের দোকানে গিয়ে পুরো দোকান দেখিয়ে বলে এসব দোকানে বিক্রি হয় নিষিদ্ধ স্টেরয়েড জাতীয় ঔষধ!স্টেরয়েড জাতীয় ঔষধ নিষিদ্ধ এটা তাদেরকে কে বলছে তা আমার জানা নাই। দেখুন বাজারে যে বিষ পাওয়া খেলেই মৃত্যু নিশ্চিত তবুও সেই বিষের ক্ষতিকর পোকাদমনে ব্যবহার থাকায় তা নিষিদ্ধ নয়। স্টেরয়েড জাতীয় ঔষধকে জীবন রক্ষাকারী ঔষধ বা লাইভ সেভিং ড্রাগ বলা হয়। চিকিৎসার জন্য স্টেরয়েড জাতীয় ঔষধ ব্যবহার নিষিদ্ধ নয়। তাই দোকানে রাখা অপরাধ হবে কেন? এক্ষেত্রে একটা কথা মনে রাখতে পারেন। তাহল কোরবানির কমপক্ষে ১৫ দিন আগে ঔষধটির ব্যবহার বন্ধ করলে তা মানুষের জন্য তেমন ক্ষতিকর হয় না। তবে অসদুপায় অবলম্বন ও মানব স্বাস্থ্যের কথা বিবেচনায় এসবে মোটাতাজা করা মোটেও কাম্য নয়।

সংবাদ পরিবেশন করুন যথাযথ তথ্য দিয়ে। তথ্য প্রদানে সহায়তা নিন প্রাণিচিকিৎসকদের। ঘুরে আসুন উপজেলা প্রাণিহাসপাতাল বা কৃষি বিশ্ববিদ্যালয়গুলো থেকে। দেশের সম্ভাবণাময় পোল্ট্রি শিল্পকে ধ্বংস করায় অনেক অবদান ছিল ভুল ও অজ্ঞতাপূর্ণ সংবাদের। এখন প্রাণিশিল্পকে ধ্বংস করবেন নাতো!

লেখক: চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু)।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.