নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরিচয় নতুন করে লেখার মত কিছুই এখনও হয়ন....

সাইফুল১৩৪০৫

সবার সাথে শিক্ষণীয় পোস্ট শেয়ার করতে চাই। আমার দ্বারা যদি কেউ উপকৃত না হয়, তো ক্ষতির শিকার হবে কেন?

সাইফুল১৩৪০৫ › বিস্তারিত পোস্টঃ

স্বল্প টাকা বিনিয়োগে লাভজনক কয়েকটি ব্যবসা

১৪ ই জুন, ২০১৬ সকাল ১১:০০

ছোট পরিসরে অল্প মূলধনে কিসের ব্যবসা শুরু করব? এই প্রশ্নটা অধিকাংশ বেকার যুবকদের মুখেই শোনা যায়। অনেক সময় যথাযথ ধারণার অভাবে আমরা মনে করি প্রতিটি ব্যবসাতেই মোটা অংকের মূলধন লাগবে। কিন্তু ধারণাটা পুরোপুরি সঠিক নয়। তাছাড়া ব্যবসা সম্পর্কে ধারণাও কম রয়েছে আমাদের। এখন কিছু ব্যবসার ধারণা দিব যেগুলোতে আপনি খুব অল্প টাকা বিনিয়োগ করেই সফল হতে পারবেন।

রেস্টুরেন্ট: কম মূলধনের মাধ্যমে শুরু করতে চাওয়া সবথেকে লাভজনক ব্যবসা হচ্ছে রেস্টুরেন্ট। শুরুতে ৩-৪ লাখ টাকা বিনিয়োগ করে প্রথমদিন থেকে ব্রান্ডিং করবেন। প্রথম কিছুদিন অন্যান্যদের থেকে কম মূল্য রাখবেন। রেস্টুরেন্টটির বিজ্ঞাপন দিবেন। এজন্য সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন ফেজবুকে পেজ/গ্রুপ খুলেও প্রচারণা চালাতে পারেন। জন্মদিনের কেক, বন্ধুদের সাথে পার্টি ইত্যাদি বিষয় উল্লেখপূর্বক জমজমাট ছবি আপলোড করতে থাকবেন। হোম ডেলিভারিও দিবেন। শুরুতে কাস্টমার যা চায় তাই করার চেষ্টা করবেন। এগুলোও বিজ্ঞাপনের মত কাজ করবে।

আরেকটি কথা রেস্টুরেন্টের স্থান নির্বাচনের দিকে খেয়াল রাখবেন। যে স্থানে বেশি চলবে সেই স্থানে খুলবেন।

কাপড় অথবা অলঙ্কার: ঈদ, বিয়ে, পূজা ইত্যাদি উৎসবে প্রায় প্রতিটি স্থানেই কাপড়, গহনা ইত্যাদির চাহিদা বেড়ে যায়। যদি ভাল মান ও সঠিক দরে বিক্রয় করার মানসিকতায় এসবের দোকান করা যায় তবে দ্রুত সফল হওয়ার সুযোগ রয়েছে।

কোন মানের দোকান করবেন তার উপর নির্ভর করবে আপনার বিনিয়োগ কত হবে। এক্ষেত্রে আপনার নিজস্ব কার্ড, ক্যালেন্ডার ইত্যাদি বানিয়ে অথবা নতুন কোন ধারণার মাধ্যমে প্রচারণা চালাতে হবে। বন্ধুদের সাথে গল্প গুজবে সময় নষ্ট না করে পরিশ্রম করুন, তাদেরকে আপনার ব্যবসার গল্প শোনান। এটাও কিন্তু প্রচারণারই অংশ।

সময় লাগবে সফল হতে। তবে এক সময় গিয়ে দেখবেন চাকুরির থেকে কোন অংশেই কম হবে না আপনার এই ব্যবসাটি। এমনকি বেশিও হতে পারে!

অনলাইনে ক্যারিয়ার গড়া: আজকাল অনেকেই অনলাইনে বিভিন্নভাবে নিজেদের জড়িয়ে অর্থ উপার্জন করছে। তবে একাজে অল্প পুঁজি লাগলেও লাগবে ধৈর্য ও পরিশ্রম। আপনি জেনে অবাক হবেন যে উইব্লগার মাসে ১০-১৫ লাখ টাকা উপার্জন করছে। কিন্তু তাদের পরিশ্রমও কিন্তু কম নয়। প্রতিদিন ১০-১৫ ঘন্টা পরিশ্রমের ফসল এটি।

কম্পিউটার: কম্পিউটার, ট্যাবলেট, মোবাইল ফোন ও এগুলোর আনুষাঙ্গিক পার্টস ও রিপেয়ারিং এর দোকান দিতে পারেন। আজকাল এসবের প্রচুর চাহিদা রয়েছে।

মোটর সাইকেল মেরামত: মোটর সাইকেলের সংখ্যা আজকাল আমাদের দেশে কম নয়। তাই মোটর সাইকেল মেরামতের জন্য একটা ছোট পরিসরে ঘর তুলেও অনায়াসে মাসে ৩০-৪০ হাজার টাকা উপার্জন করতে পারবেন।

মুরগির ব্যবসা: খামার থেকে ব্রয়লার মুরগি, ডিম ইত্যাদি কিনেও ব্যবসা করতে পারেন। একটু কৌশল খাটিয়ে ব্যবসা শুরু করলে মাত্র ৪০-৫০ হাজার টাকা বিনিয়োগ করে কয়েক মাসেই অনেক টাকা উপার্জন করতে পারবেন। সহজ হিসেব মুরগি প্রতি কমপক্ষে প্রায় ২০ টাকা লাভের সুযোগ রয়েছে। একটি কথা আপনার ব্যবসাকে কে কিভাবে দেখল সেটা ভাববেন না। যারা আপনার সমালোচনা করবে তারা যে মুরগি খায় না তা কিন্তু নয়।

যেকোন কাজকেই সন্মান করবেন। আপনার ব্যবসাকে কখনই ছোট মনে করবেন না। দেখুন একজন নাপিতও আজকাল একজন চাকুরিজীবীর থেকে বেশি উপার্জন করতে পারে। কিন্তু সমাজে হয়তো তার মূল্য আমরা দেই না। এইসব চিন্তা-ভাবনা থেকে বেড়িয়ে আসুন। তবেই আপনি যেকোন ব্যবসাতেই সফল হতে পারবেন।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুন, ২০১৬ দুপুর ১:০০

বিজন রয় বলেছেন: শুরু করাটাই আসল।

লাভ লোকসান পরে।

১৪ ই জুন, ২০১৬ বিকাল ৩:৪৪

সাইফুল১৩৪০৫ বলেছেন: একবার সাহস নিয়ে কাজে নামতে পারলেই হয়।

২| ১৫ ই জুন, ২০১৬ রাত ৯:৩১

দ্বীন মুহাম্মদ সুমন বলেছেন: শেষের প্যারার কথা গুলো চরম বাস্তব । যদিও এগুলো লিখে বা বলে লাভ নাই । বাঙ্গালির ট্রেন্ড এখন আলাদা । লেখককে ধন্যবাদ

২৬ শে জুন, ২০১৬ রাত ১০:১২

সাইফুল১৩৪০৫ বলেছেন: স্বাগতম আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.