নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরিচয় নতুন করে লেখার মত কিছুই এখনও হয়ন....

সাইফুল১৩৪০৫

সবার সাথে শিক্ষণীয় পোস্ট শেয়ার করতে চাই। আমার দ্বারা যদি কেউ উপকৃত না হয়, তো ক্ষতির শিকার হবে কেন?

সাইফুল১৩৪০৫ › বিস্তারিত পোস্টঃ

চাকুরির নামে দোকানে দোকানে ঘুরছে, ওরা কারা?

৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৯:৪৩



প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে বেরিয়ে পড়া লোকের সংখ্যা দেশে কম নয়। দুই থেকে চার চাকার উপর জীবনটারে তুলে দিয়ে দুর-দুরান্তে ছুটে চলা লোকগুলোর সংখ্যা কম নয়। এরাই কিন্তু প্রকৃত সাত ঘাটে জল খাওয়া লোক। যদিও সাত ঘাটে জল খাওয়া বলতে ভিন্ন কিছু বোঝায়। জীবন-জীবিকার তাগিদে চাকুরি নামক একটা ট্যাগ নিয়ে চলা লোকগুলা ৩ বেলায় গড়ে ৯০ মিনিট খাওয়ার জন্য কমপক্ষে ৯ ঘন্টা ছুটে চলে!

লোকটা সকাল থেকে দোকানে দোকানে ঘুরে বেড়াচ্ছে। চিপস, চানাচুর, পাউরুটি, ঠাণ্ডা পানীয় সরবরাহ করছে। লোকটা ফার্মেসীতে ঘুরে ঘুরে ঔষধ সাপ্লাই করছে। মাস শেষ হতে না হতেই লোকগুলার ছোটাছুটি শুরু হয় টাকা সংগ্রহের জন্য। যারা তাদের পণ্য নিয়েছে তারা যে সবাই টাকা দিবে তা কিন্তু নয়। বরং দুই চারটা কটু কথাও শোনাতে পারে। পণ্য ক্রেতা বা কটু কথা শোনানো লোকগুলোর অধিকাংশই পড়ালেখা করেনি।

যারা চানাচুর, বিস্কুট, ঔষধ সাপ্লাই দিলেন তারা শিক্ষিত যুবক। তারা পড়ালেখা করেছে। এই পড়ালেখাই তাদের স্থানীয় বাজারে দোকান দিতে দিচ্ছে না। কিন্তু চাকুরি নামক ট্যাগ লাগিয়ে অন্যের পণ্য বিক্রি করে দেয়ার জন্য সকাল থেকে রাত অবধি ছুটে চলছে....

অনেকের ক্ষেত্রেই শোনা যায় বিদেশে গিয়ে ড্রেন পরিষ্কার করছে! জানতে চাইলে শুকনো হাসি দিয়ে বলে কেউতো দেখে না। হ্যাঁ, এটা জীবনের চরম বাস্তবতা।

আর কথা বাড়াচ্ছি না। সব চাকুরিই অবশ্য সমান নয়। যারা সেলস এবং মার্কেটিং সম্পর্কিত চাকুরি করছেন তারা একটু ভেবে দেখতে পারেন।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ৯:৫৪

সুমন কর বলেছেন: বেঁচে থাকাটাই একটা যুদ্ধ !!

২| ৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:৫৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সরকারগুলো সবার চাকুরি নিশ্চিত করতে পারছে না। খারাপ লাগে আসলেই...

৩| ০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৪৬

আহা রুবন বলেছেন: সেলস, মার্কেটিংয়ের কাজ সত্যিই খুব কঠিন। মূর্খ দোকানদারের কাছে ঝাড়ি, বসের ঝাড়ি আর মাস শেষে অর্ধেক বেতন, টার্গেট পূরণ হয়নি তাই। তবে এখানে চাকরি হারালেও কেউ ভয় পায় না। কয়দিন পরই কাজ পেয়ে যায়। বিনা পয়সায় নানা স্থানে বেড়ানো যায়, মানুষ পটানোই যখন কাজ তো বউকেও পটাতে পারে এরা সহজেই।

০১ লা ডিসেম্বর, ২০১৬ সকাল ৭:৩৩

সাইফুল১৩৪০৫ বলেছেন: হা হা। মজার কথা বললেনতো।

৪| ০১ লা ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৪২

রাজীব নুর বলেছেন: হুম... আমি জানি, বুঝি। এই পরিস্থির স্বীকার আমি। আমার জীবন শেষ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.