নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীপ ছিলো, শিখা ছিলো, শুধু তুমি ছিলেনা বলে...

শায়মা

দিয়ে গেনু বসন্তেরও এই গানখানি বরষ ফুরায়ে যাবে ভুলে যাবে, ভুলে যাবে,ভুলে যাবে জানি...তবু তো ফাল্গুন রাতে, এ গানের বেদনাতে,আঁখি তব ছলো ছলো , সেই বহু মানি...

শায়মা › বিস্তারিত পোস্টঃ

রাগটা থামাও, ক্রোধটা নামাও- আত্ম সম্বরণ বা ক্রোধ নিয়ন্ত্রনের সুফল এবং লিমিট ক্রসিং এর কুফল

০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:১৬


সহজ ভাষায় রাগ বা ক্রোধ এই শব্দ দু'টি বা একজন রাগান্বিত বা ক্রোধান্বিত ব্যাক্তির চেহারা মনে আসলেই, আমাদের চোখে ভাসে গুরু গম্ভীর থমথমে কোনো মুখ বা রাগে ফোঁস ফোঁস করে নিশ্বাস পড়া একটা চেহারা অথবা পুরাই এলো মেলো চুলের পাগলা জগাই টাইপ ধেই ধেই করে নেচে চলা মানে রাগে পাগল বা অপ্রকৃতস্ত চেহারার কোনো মানুষকে।

একটু বিশদভাবে বললে, ক্রোধ বা রাগ বলতে আমরা বুঝি, মানুষ ও প্রাণীকুলের মধ্যে একধরনের সহজাত অনুভুতি। মানুষ যখন নৈরাশ্য, অসন্তুষ্টি, অপছন্দ বা কোনরূপ সমালোচনার সন্মুক্ষীণ হয় বা কোন ভয় বা ভীতিকর অবস্থায় পড়ে তখন রাগের সৃষ্টি হয় । এ অবস্থায় মানুষ উত্তেজিত হয়ে নিজ বা অপরের জন্য অনেক সময় ক্ষতিকর কাজ করে বসে।

অনেকে রেগে যাওয়াটাকে জীবনের খুব স্বাভাবিক ব্যাপার হিসেবে মেনে নিতে প্রস্তুত কিন্তু এটাকে অন্য কোনো আবেগজনিত দুর্বলতা বলে স্বীকার করতে রাজী নয়। যেমন কারও আচরণে মানসিকভাবে আহত বোধ করলে আমরা সরাসরি সেটার প্রতিকার করার চেষ্টা না করে ক্রোধান্বিত বোধ করি। একটি নির্দিষ্ট মাত্রা পর্যন্ত রাগ মেনে নেয়া গেলেও মাত্রাবিহীন রাগারাগি কারও কাম্য নয়। অতিরিক্ত ক্রোধ স্বাস্থ্য হানিকর।

কখন বুঝবো রাগ সীমা অতিক্রম বা লিমিট ক্রস করে তা ক্ষতির দিকে এগিয়ে যাচ্ছে-
ক্রোধের কারণে বন্ধুবান্ধব যখন এড়িয়ে চলে।
চাকরি বিপণ্ন হয়।
আশপাশের মানুষ রাগী হিসেবে ভয় পেতে শুরু করে।
পারিবারিক ও সামাজিক সম্পর্ক বিনষ্ট হয়।
অকারন ঝামেলায় জড়িয়ে পড়ে মানষিক হতাশা, বিষন্নতার মত সমস্যাগুলি সৃ্ষ্টি হয়।
ক্রোধ বা রাগের কারণে সাধারণ সমস্যাগুলি সুষ্ঠভাবে সমাধানে বুদ্ধিহারা হয়ে ভয়ংকর কোনো অপরাধে জড়িয়ে পড়তে হয়।
ক্রোধ বা রাগের কারনে সংহিস কর্মকান্ডমূলক আচরণ দেখা দেয়।

প্রেমিক/প্রেমিকা একে অন্যকে ছেড়ে চলে যায়।

স্ত্রী, পুত্র বাড়ি ছেড়ে চলে যায় (স্বামীরা অবশ্য খুব একটা যায়না, গেলেও কিছু পরে ফিরে আসে:D
রেগে যাবার বিশেষ কারনগুলো-
মানুষ যখন কোন কারনে দুঃখ পায় বা একাকীত্বে ভোগে তখন একেকজন একেকভাবে তার প্রতিক্রিয়া, অভিব্যক্তি বা রাগকে প্রকাশ করে। রাগ মানুষের শরীরে একধরনের এডরিনালাইন হরমোন নিঃসরন করে যার ফলে পেশীসমূহে উত্তেজনা, হৃদস্পন্দন বৃদ্ধি ও ব্লাড প্রেসার বেড়ে যায়। অর্থনৈতিক সমস্যা-সংকট ও ঝগড়া বিবাদ, ভয়, মাদকাসক্তি, যুদ্ধ ইত্যাদি বিষয় মানসিক চাপ বাড়ায় যা কিনা রাগ বা ক্রোধের সৃষ্টি করে।

মানুষের জীবনে রাগ অতি স্বাভাবিক এক অনুভুতি তবে সমস্যা তখনই যখন মানুষ তা যথাযথ ভাবে নিয়ন্ত্রন ও পরিচালিত করতে পারেনা। রাগ একটি সমস্যা নয় বরং সমস্যা হলো তাকে সঠিকভাবে পরিচালনা বা মোকাবেলা করতে না পারার অক্ষমতা। একজন ব্যাক্তি ততখানি সফল বা বুদ্ধিমান যতখানি সুচারুরূপে তিনি জীবনের নানা সমস্যাগুলি ঠান্ডা মাথায় সমাধান করতে পারেন।

অসংযত ক্রোধান্মত্ত আচরনের পিছে বংশগত কারণ-
রাগারাগি কি শুধুই স্নায়ুবিক প্রতিক্রিয়া নাকি এর পেছনে বংশগত কারণও রয়েছে? এ ব্যাপারে দু তরফেই নানা রকম যুক্তি প্রমাণ রয়েছে। কারও বাবা-দাদা রাগী হলে তাদের উত্তরপুরুষদের মধ্যেও এর ছাপ পাওয়া যায়, পূর্বপুরুষরা মেজাজি ছিলেন বিধায় এটাকে অনেকে সহজভাবে মেনে নেয়ার জন্য সুপারিশ করেন। কিন্তু এর পেছনে আসলেই বংশগতি বা ক্রোমোজোমের ভূমিকা আছে কি না, তা আজ পর্যন্ত জানা যায়নি। বিজ্ঞানীরা এখনও ক্রোধের জন্য দায়ী কোন জিন শনাক্ত কিংবা চিহ্নিত করেননি।

তবে অনেকের মধ্যে হঠাৎ হঠাৎ প্রচণ্ড রাগে ফেটে পড়ার প্রবণতা দেখা যায়। এটাকে অনেকে ‘অকস্মাৎ ক্রোধ বিস্ফোরণ’ নামে উল্লেখ করে থাকেন। এ ধরনের প্রচণ্ড রাগের প্রকাশ হিসেবে সংশ্লিষ্ট ব্যক্তি আশপাশের মূল্যবান জিনিসপত্র ভাঙচুর করে, এমনকি অন্যদের ওপর শারীরিক আক্রমণও করতে পারে। এটাকে রোগ হিসেবে গণ্য করলেও এর কোন কারণ উদ্ধার করা সম্ভব হয়নি।

একই ধরনের পরিস্থিতির মুখোমুখি দু’জন ব্যক্তির মধ্যে একজন রেগে যায় অথচ অপর জন কেন ক্রোধান্বিত হয় না? অন্যান্য সাধারণ অনুভূতির মতো এখানে একই ঘটনা ঘটে। একটি ঘটনা কার মনে কীরকম প্রতিক্রিয়া সৃষ্টি করেছে, সেটাই রেগে যাওয়া কিংবা না যাওয়ার নিয়ামক। ঘটনাটি যদি ব্যক্তিকে আহত করে কিংবা বেদনার্ত করে তোলে, তাহলে স্বাভাবিকভাবেই প্রতিক্রিয়া প্রকাশিত হয় রাগের মাধ্যমে। কিন্তু একই ঘটনা আরেকজনের মনে কোন রেখাপাত করে না কিংবা কোন রকম অনুভুতির সৃষ্টি করে না। তিনি থাকেন নির্বিকার, সুতরাং তার কোন রাগ হয় না।

ক্রোধ পারস্পরিক সম্পর্ক বিনষ্ট করে-
ক্রোধান্বিত ব্যক্তি অপরের জন্য বিপজ্জনক হতে পারেন এবং ক্রোধের আগুনে প্রজ্জ্বলিত ব্যক্তির সঙ্গে অন্যদের সম্পর্কের টানাপোড়েন সৃষ্টি হয়। আজকাল যত নারী কিংবা শিশু নির্যাতনের ঘটনা আমরা দেখতে পাই, তার অধিকাংশের মূলেই রয়েছে ক্রোধ কিংবা রাগ। বেশিরভাগ ক্ষেত্রেই এ ক্রোধ কিংবা আক্রোশ পুরুষের। সব সময় ক্রোধে ফুঁসতে থাকা ব্যক্তির সঙ্গে অন্যদের সম্পর্কের অবনতি ঘটে। কারণ রাগী ব্যক্তির সামনে কেউ মুখ খোলে না, কিংবা যুক্তি তর্কে লিপ্ত হতে চায় না। এটা পারস্পরিক সম্পর্কের জন্য ইতিবাচক নয়।

ক্রোধ বা রাগ প্রশমনের সবচেয়ে ভাল উপায়-
রাগ মানুষের এক সহজাত আবেগ। যখন মানুষের চাওয়া, পাওয়া তার নিজের মতো করে এগুয় না তখন তার মধ্যে একধরনের নৈরাশ্য সৃষ্টি হয়। তাই বলে এই না যে আমাদের মনের মত করেই পৃথিবী সব সময় চলবে, আর তার বাত্যায় হলেই আমরা ক্রোধে পাগল হয়ে গালাগালি, মারামারি করবো অথবা বন্ধু হয়ে আরেক বন্ধুর পিঠে ছুরি বসিয়ে দেবো। সদা ও সর্বদা মনে রাখতে হবে আমার ইমোশন দিয়ে পৃথিবী চলবেনা।

সে ক্ষেত্রে স্ব-সচেতনতাআত্মসংযমই রাগ প্রশমনের ভাল উপায়। আমরা কোন কিছু বলার বা করার পূর্বে যদি তা একটু উপলদ্ধি করতে পারি বা একটু ভেবে নিয়ে কথা বলি তখন রাগ বা ক্ষোভ প্রশমন অনেকটা সহজ হয়।

রাগের মাথায় উত্তেজনা বশত কিছু না করে ঠাণ্ডা মাথায় চিন্তা করতে হবে। রাগের যথার্থ কারণ আছে কি না তা ভাবতে হবে এবং বিষয়টির ঠিক-বেঠিক দিক নিয়ে বিশ্লেষণ করতে হবে। ক্রোধান্বিত মস্তিষ্কে এত কিছু ভাবা যায় না। অতএব সমাধান হচ্ছে- সময় নেয়া। মনে রাখতে হবে আজকে যে কারনে রাগ হচ্ছে, আগামীকাল তা নাও থাকতে পারে। কিন্তু রাগের মাথায় যে মানসিক কিংবা শারীরিক আঘাত অপরকে করা হয় সেটা কিন্তু তার পক্ষে ভুলে যাওয়া কঠিন। এজন্য রাগের প্রতিক্রিয়া প্রদর্শন করার পরিবর্তে ঘটনাস্থল ত্যাগ করে নিরিবিলি কোথাও ঘটনার বিশ্লেষণ করে সিদ্ধান্ত গ্রহণ করাই সঠিক উপায়।

রেগে গিয়ে কেউ কেউ থালা-বাসন কিংবা ফুলদানি ভাঙে এমন প্রতিক্রিয়াও আশপাশের মানুষের মধ্যে ভীতি সৃষ্টি করে। এজন্য রেগে গেলে মাইন্ড ডাইভার্টের জন্য কোনো আনন্দদায়ক কাজে নিজেকে আটকে ফেলা উচিৎ।
টিভি দেখা, খেলতে যাওয়া, ব্লগপ্রেমীরা ব্লগ পড়া বা লেখা এ ধরনের ক্রিয়াকলাপের মাধ্যমে খুব সুন্দরভাবে রাগ কমাতে পারে।রাগার অধিকার সবারই আছে, কিন্তু রাগের বশে কাউকে মানষিক ও শাররিক আঘাত করার অধিকার কারও নেই।

অনেক সময় না রাগার জন্য হরেকরকম কসরৎ করেও আমরা ক্রোধ সংবরণ করতে পারি না। এমন পরিস্থিতির উদ্ভব হয় যে আমরা রেগে যেতে বাধ্য হই এবং হতাশ হয়ে পড়ি। এ রকম পরিস্থিতিতে আমাদের সবচেয়ে বড় প্রয়োজন আত্মবিশ্লেষণ। রাগের কারণে হতাশা আসলে ক্রোধ আরও বেড়ে যায়। অতএব হতাশা গ্রাস করার আগেই রাগের কারণ বিশ্লেষণ করে পদক্ষেপ গ্রহণ করতে হবে। অনেকের রেগে যাওয়া একটি অভ্যাসে পরিণত হয়, বলা যায় রেগে যাওয়া একটি নেশা হয়ে যায়। ভয়ংকর হলেও সত্য যে সেসব মানুষ রাগলে তাদের মস্তিষ্কে স্বস্তিদায়ক এন্ডোর্ফিন নিঃসরিত হয়। এজন্য তারা রেগে যাওয়ার অভ্যাস পরিত্যাগ করতে পারেন না। কিন্তু আমাদের সব সময় মনে রাখতে হবে, রাগের মাথায় কিছু করলে তার ফল কখনই ভালো হয় না।

রাগ প্রশমনের বা দমনের জন্য পেশাদার লোকের সহায়তা-
মানুষের জীবনে উত্থান পতনের সাথে সাথে একধরনের মনোস্তাত্বিক চাপ সৃষ্টি হয়। কোন কোন চাপ ক্ষণস্থায়ী কোনটা বা একটু দীর্ঘস্থায়ী হয়। সময়ের সাথে সাথে প্রাকৃতিকভাবে কিছু কিছু মানসিক ক্ষত সেরে উঠে বা ব্যাক্তি আত্নসংযমবলে নিজেই তা সামলে নেয়। তবে যখন মানুষ ব্যার্থ হয় বা এই মনস্তাত্বিক সমস্যা বলে জীবনে অন্যান্য সাধারণ কর্মকান্ডে খাপ খাওয়াতে পারেনা বা বিভিন্ন বাঁধার সন্মুখীন হয় তখন ঔষধের সহায়তা নেয়ার প্রয়োজন।

মানুষের মনোস্তাত্বিক চাপ বয়স, পেশা ও স্থান ভেদে ভিন্ন ভিন্ন হয়। এ সমস্যাটি মোকাবেলা করার জন্য আমাদের আরো অধিক জনসচেতনতা দরকার। উন্নত দেশগুলোর তুলনায় আমাদের দেশের মানুষের মাঝে এ বিষয়ে ধারণা, প্রশিক্ষন বা উপযুক্ত পদক্ষেপ কম। আমাদের এ ব্যাপারে প্রশিক্ষিত লোকবলও কম রয়েছে।তাছাড়া অতিরিক্ত বা সংযমহীন রাগ বা ক্রোধও যে একটি মনস্তাত্বিক সমস্যা এ বিষয়ে আমাদের দেশের ৯০% মানুষেরই অজ্ঞতা রয়েছে।

সহিংসতার সাথে ক্রোধ বা রাগের সম্পর্ক-
ক্রোধ বা রাগের বশবর্তী হয়ে কোন ব্যক্তি বিশেষ সহিংস বা উশৃংখল হয়ে উঠতে পারে। আমরা নিউজপেপার খুললে প্রায় প্রতিদিনই দেখতে পাই স্বামীর হাতে স্ত্রী খুন বা বন্ধুর হাতে বন্ধুর মৃত্যু, এমনকি অতি প্রিয় সন্তানও ক্রোধ বা রাগের বশবর্তী হয়ে খুন করে ফেলে জন্মদাত্রী মা বা জন্মদাতা বাবাকে।

ক্রোধোন্মত্ততা থেকে নিস্কৃতি পাওয়ার জন্য স্ব-সচেতনতাটাই সবচাইতে জরুরী। ব্যাক্তিকে মনে রাখতে হবে তার বয়স, যোগ্যতা, পেশা, জ্ঞান, গরিমা, পারিবারিক শিক্ষা, স্টাটাস, সবকিছুর সাথে অতঃপ্রোতঃভাবে জড়িয়ে আছে তার রাগ বহিপ্রকাশের মাধ্যম বা পথটি। এটি ব্যাক্তির ব্যাক্তিত্বকে চরমভাবে প্রভাবান্বিত করে। ক্রোধউন্মাদ ব্যাক্তি বা রাগে পাগল বা অন্ধ হয়ে অপ্রকৃতস্থ কাজ কর্ম করে ফেলা মানুষটি নিজেকে যতই ভালোমানুষ দাবী করুন না কেনো সমাজে ও পরিবারে তাকে সকলেএকটু হলেও হেয় চোখেই দেখে থাকে। ব্যাক্তি তার নিজের অজান্তেই আশেপাশের মানুষের কাছে নেতিবাচক বা অপছন্দনীয় ব্যাক্তি হিসাবে পরিগনিত হয়।

প্রার্থনা, যোগ ব্যায়ামবা মেডিটেশনের মত নানাবিদ উপায় রয়েছে যার মাধ্যমে ক্রোধ বা রাগকে ধীরে ধীরে নিয়ন্ত্রনে নেয়া যায়।
সাধারণভাবে মনে করা হয় যে, আমরা ক্ষোভ ভুলে যেতে পারি, সময়ের সাথে সাথে ক্ষোভ এমনিতেই দূর হয়ে যায়। কিন্তু বাস্তব অবস্থা তা নয়। পৃথিবীতে অনেকেই আছেন যারা ২০/৩০/৪০ বছর ধরে ক্ষোভের বোঝা বয়ে বেড়ায়। এই জমাকৃত ক্ষোভই বহু রোগ বা ক্ষতিকর আসক্তির মূল হিসেবে কাজ করে।

ক্ষোভ অনুভব করলে দ্রুত তা প্রকাশ করে ফেলাটাই শ্রেয়। তা না করে ক্ষোভ থাকলে জটিলতার বা মানসিক উত্তেজনার সৃষ্টি হবে। তাই বলে এই না আমি রাগী তাই রেগে গেলে হিতাহিত হারাই ও যাচ্ছেতাই কান্ড ঘটিয়ে ফেলি ।যে কোন সময়ই অনুভূতির প্রকাশে সংযত থাকতে হবে। সুযোগ বুঝে রাগ উৎপাদনকারী ব্যক্তিকে আক্রমণাত্মক কথা বলে চুপসে দেওয়াটা খুব সহজ কিন্তু সেটা করা বড় ভুল।তাই বলে চুপচাপ সব হজমও করতে হবে তাও না বরং এভাবে বলা যেতে পারে আমরা আমাদের মতপার্থক্য নিয়ে আলোচনা করতে পারি বা কথা বলতে পারি, অথবা দেখো তোমার এ বিষয়টি আমার একদম পছন্দ না, এই বিষয়টি নিয়ে আমি খুব কষ্ট পাচ্ছি, এ নিয়ে একটু খোলামেলা আলাপ করাই ভাল বা একটু কথা বলা মনে হয় ভালো হবে।উদ্দেশ্য হবে উত্তেজনার উপশম করা, কাউকে দমন করা নয়।

আলোচনাকালে কাউকে অভিযুক্ত করাটা বোকামী।অপর ব্যক্তিকে আক্রমণ না করেও ক্ষোভের কারণ ব্যাখ্যা করা যায়। সরাসরি অভিযোগ না করে রাগ বা ক্ষোভের কারণ বর্ণনায় আমি বা আমরা শব্দটি ব্যবহার করেও অপর ব্যক্তিকে রাগের কারণ বলা সম্ভব ও সেটাই অধিক ফলপ্রসু। তুমি আমাকে ক্ষেপিয়েছো না বলে, যখন এই ধরনের কিছু ঘটে তখন আমি ক্ষুব্ধ হই এভাবে বলা যেতে পারে। এতে সরাসরি দোষারোপ করা হয়না , আবার পুরো কথা বলাও হয়ে যায়। যে কোন আলোচনায় এভাবে বক্তব্য রাখলে বক্তব্য বলিষ্ঠ অবস্থানে থাকে।

আর আমার বুদ্ধি যা অনেকক্ষেত্রেই পরীক্ষিত ফলপ্রসু যদি মুখে না বলা যায় তো পুরো ঘটনার ও ক্ষোভের বিস্তারিত বিবরণ দিয়ে চিঠি লিখে ফেলা যেতে পারে। সে চিঠি কোনোদিন ডাকে না পাঠানো হলেও লেখার মধ্য দিয়েই সেই ক্ষোভ বেরিয়ে যাবে। ( এই বুদ্ধি আমার বিশেষ পছন্দ :))

হাস্যরসের উপাদান বা রসবোধ মানসিক চাপ সৃষ্টিকারী ঘটনা থেকে খানিকটা দূরে সরিয়ে রাখতে পারবে। ঘটনার ভেতরই ঘুরপাক খেয়ে কৌতুকের কিছু উপাদান পাওয়া যেতে পারে। রাগ তরল করার জন্য রসবোধ যে কোনো পরিস্থিতি থেকেই খুঁজে বের করা যায়। হা হা আমি তো ঝগড়ার সময় ব্যাবহার করা নিজের বা অপরের উদ্ভট বিদঘুটে সব শব্দচয়ন ভেবেই হেসে কুটোপাটি হই। অথবা পড়তে বসি কোনো কৌতুকের বই। বা দেখে ফেলি মজার কার্টুন বা মিঃ বিন।

চিন্তার গণ্ডি বাড়াতে হবে। কোনো কোনো চিন্তা নিজের মাঝে ক্ষোভ জাগাতে পারে। বিক্ষুব্ধ করতে পারে। প্রথমে চিন্তাগুলোর জটিল গিঁট থেকে বিকল্প চিন্তার পথ বের করে নিতে হবে। এরপর পাল্টা এগ্রেশন জাগে এমন পরিস্থিতিগুলো পরিবর্তনের চেষ্টা চালাতে হবে।

নিজের প্রতি বা পিছে ফিরে তাকাতে হবে। ক্রোধের কারণে নিজ জীবনে কতটুকু মূল্য দিতে হয়েছে একবার ভাবতে হবে। রাগের কারণে কি কোনো মধুর সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয়েছে? ভেঙে গেছে? কর্মক্ষেত্রে কি কোনো জটিলতা সৃষ্টি হয়েছে? ফলশ্রুতিতে কি কোনো ধরনের দৈহিক ও মানসিক প্রতিক্রিয়া ঘটেছে? বাস্তব প্রমাণ হাতে এলে, মূল্যায়ন সঠিক হবে। নিজেকে সামাল দেওয়ার কৌশল ভেতর থেকেই নিজেকে তখন রক্ষা করবে


সুষ্ঠু ও সুন্দর সমাজগঠনে রাগ ব্যবস্থাপনা বা এ্যাংগার ম্যানজমেন্ট প্রশিক্ষনের প্রয়োজনীয়তা-
অন্যান্য উন্নত দেশগুলোর মত আমাদের দেশে রাগ নিয়ন্ত্রন সচেতনতা বা এর সুষ্ঠ চর্চা বলতে গেলে নেই আর এর প্রভাব আমরা প্রতিনিয়ত মিডিয়ায় দেখতে পাই। কিন্তু বিষয়টিকে তেমনভাবে গুরুত্ব দেই না। এ কারনেই পত্রিকায় দেখি, পড়াশুনা না করার অপরাধে একটি শিশুটিকে পায়ে শিকল আর গাছের গুড়ি দিয়ে টানা তিনদিন বেধে রেখে শাস্তি দেয়া হয়েছে । রাগের বশবর্তী হয়ে শিশুদের উপর অন্যায় নির্যাতন শিক্ষক শিক্ষিকা, বাবা মা বা অন্যান্য বয়স্ক মানুষেরা অহরহ করে থাকে।দূর্বলের উপর সবলেরা করে থাকে এমনকি অতি প্রিয় মানুষের সাথেও আমরা যাচ্ছেতাই আচরণ করি যা মোটেও সুস্থ মানষিকতার পরিচায়ক না।কাজেই দরকার সচেতনতা বৃদ্ধি, উপযুক্ত প্রশিক্ষণ, ফ্যামিলী কাউন্সেলিং বা রাগ বা ক্রোধের ক্ষতিকারণ দিক সম্পর্কে প্রতিটা মানুষকে সজ্ঞান করে তোলা।


ক্রোধ বা রাগের গঠনমূলক পরিবর্তন এবং এর সামাজিক সংস্কৃতিতে পরিবর্তন আনতে আমাদের গণমাধ্যমগুলো-

ক্রোধ বা রাগের বিষয়ে আমাদের সমাজে প্রচলিত ধারনাগুলো খুবই সনাতন এ বিষয়ে সচেতনতা সৃষ্টি ও ইতিবাচক কোন পরিবর্তন আনতে হলে আমাদের পরিবার, সমাজ ও শিক্ষা ব্যবস্থায় আমূল সংস্কার এবং ইতিবাচক পরিবর্তন আনতে হবে। বাংলাদেশে নির্মমতা ও নিষ্ঠুরতার প্রতিকারে এবং একটি সহিঞ্চু, শান্তিপ্রিয় সমাজ গঠনে গণমাধ্যমগুলো বিশেষ ভূমিকা রয়েছে।

রাগ সম্পর্কীয় আমার লেখা ছোট্ট একটি ছড়িতা ও সাথে আরও একটি অব্যার্থ্য ক্রোধ প্রশমন পদ্ধতি-
যখন আমার রাগ হলো
ইচ্ছে হলো জীবনটা তার ডিলিট করি,
তাহার আগে ব্লক করি, তাহার আগেও
কথায় কথায় তীক্ষ্ণবাণে বিদ্ধ করি,
হৃদয়টার তার ছিদ্র করি,
খোঁচায় খোঁচায় এফোঁড় আবার ওফোঁড় করি
দোষ গুণ আর বদ স্বভাবের ফিরিস্তি করি
এক এক করে কানা চোখের সামনে তাহা তুলে ধরি
সেসব করেও হলো না লাভ
হলো না কাজ, নষ্ট সময়, ব্যার্থ অকাজ
অবশেষে বুদ্ধি পেলাম একটাই কুল কুল
সাইলেন্স ইজ দ্যা বেস্ট রেসপন্স
টু দ্যা গ্রেট ফুল...........:):):)

এই সাইলেন্স ক্রোধ প্রশমনের আর একটি বিশাল পক্রিয়া।তাই বলে ছবিটির মত অন্যকে সাইলেন্ট করার জন্য তার মুখ চেপে ধরা চলবে না।নিজেকেই চুপ থাকতে হবে। কথায় আছে বোবার শত্রু নাই এর কারনটা ঠিক বোবা কথা বলতে পারেনা তাই তার শত্রু নাই তা নয়, বরং যে ব্যাক্তি হাজার কথা জেনেও ক্রোধ বা রাগের মুহুর্তে তেড়ে মেড়ে যাচ্ছেতাই উল্টো পাল্টা যা তা বলে ফেলে, ধেই ধেই উন্মাদ নৃত্য করে পরে নিজের ব্যবহারে নিজেই লজ্জা না পেয়ে মাথা ঠান্ডা রাখতে পারে, যৌক্তিক আচরণ ও বাক সংযম দেখাতে পারে সেই প্রকৃত বুদ্ধিমান। আর অবশ্যই সুখী মানুষ হবার ৯৯% সম্ভাবনা আছে তার। কাজেই এই পদ্ধতি অবলম্বন করেও দেখা যেতে পারে।:)

রাগ বা ক্রোধ নিয়ন্ত্রনে অতি সফল পরীক্ষিত কিছু পদ্ধতি---

মেডিটেশন-
http://www.youtube.com/watch?v=lup7kQB5Jhc
2 Minutes meditation: Managing anger and sadness.
http://www.youtube.com/watch?v=Jxo7nvY0Y-A
Transforming Anger and Resistant Emotions Guided Meditation

রিলাক্সেশন মিউজিক- সঙ্গীত প্রেমীদের জন্য :)
http://www.youtube.com/watch?v=0YCAcXiHEdk
Relaxation music -Música relajante, meditación Chinese Bamboo
http://www.youtube.com/watch?v=TZMoS2QBc8U
Calm Music Peaceful Songs: Most Relaxing Music, New Age for M
http://www.youtube.com/watch?v=dOEvKulq2sY
RELAXATION MUSIC FOR STRESS RELIEF AND HEALING

এছাড়াও .............................।
১. শিবরাম রচনা সমগ্র - নিউমার্কেট থেকে কিনে সংগ্রহে রাখতে হবে।:) (মামুন ভাইয়াদের মত রম্যপ্রেমী ভাইয়াদের জন্য)
২.বাঙ্গালীর হাসির গল্প ( একরামুল শামীম ভাইয়ারদের মত হাসিখুশি মানুষদের জন্য)
৩. http://www.youtube.com/watch?v=uu3pEZyFlL8
http://www.youtube.com/watch?v=3saas78zKXI
অনন্ত জলিলের সাক্ষাৎকার ( আমার প্রিয় রাশেদভাইয়া বা নাভানার সিভিল ইন্জীয়ার ভাইয়াদের জন্য)
৪. http://www.youtube.com/watch?v=PKJhg-Ps7Cg
হরিণছানার গান ( মিতিনবাবু বা রিমঝিম কন্যা সারাহমনিদের মত কন্যা ও তাহাদের দুষ্টুমীতে অস্থির হয়ে ওঠা আম্মুদের জন্য)
৫. রবীন্দ্র বা নজরুল বা রাগপ্রধান সঙ্গীত। http://www.youtube.com/watch?v=48KYtVLxtns
ভালোবাসি
http://www.youtube.com/watch?v=gHpl8I6oEXo
তুমি সুন্দর তাই চেয়ে থাকি
http://www.youtube.com/watch?v=Y7rZUflR1M4
পিয়াকি নাজারিয়া ----- ইখতামিন, স্বর্না আর রাজীব নূর ভাইয়াদের জন্য:)
৬. http://www.youtube.com/watch?v=Q7ZMIUOqhHE
9 Different Eyeliner Looks
রুপচর্চা ইউটিউব ( আমার মত সাজুগুজুপ্রিয় আপুদের জন্য) বিথী আর অদ্বিতীয়ামনি আর কে কে আছে তাদের জন্য?
৭. http://www.youtube.com/watch?v=8EuEZc4FF5Q
Recipe Secrets - Recipes From Famous Restaurants সুরঞ্জনা আপু আর নীলুমনির জন্য:)
৮. http://www.youtube.com/watch?v=6S6IJWilpx4
রোমিও জুলিয়েট ম্যুভি ( লিঙ্কিন পার্ক ভাইয়ার জন্য)
৯. http://www.youtube.com/watch?v=PjgqAB5xhOA
মিঃ বিন ম্যুভি
১০. http://www.youtube.com/watch?v=ockVlFKhttQ
ভুতের সিনেমা- দেখতে দেখতে যখন মাথার চুল খাড়া হয়ে উঠবে ও নিজেকেই ভুতের মত লাগবে দেখতে, মন তো ডাইভার্ট হবেই সব ভয়, রাগ দুঃখ কোথায় উবে যাবে !!!.....প্রদীপ হালদার ভাইয়ার জন্য
১১.http://www.youtube.com/watch?v=L43oC_5HZmY
বেবিস ডে আউট- শামসীর ভাইয়াদের জন্য
১২.http://www.youtube.com/watch?v=UHXTgqo_P8w
প্রেমের কবিতা ( অপু ভাইয়াদের মত প্রেমিক ভাইয়াদের জন্য)
১৩. http://www.youtube.com/watch?v=aIf60U7s3QY
The Invisible Man: অদৃশ্য ভাইয়ার জন্য
১৪. http://www.youtube.com/watch?v=iy4mXZN1Zzk
Feel ( যারা ভালোবাসা ফিল করতে জানেনা তাদের জন্য)

আর যখন তুমি জানো তোমার অপরাধের ক্ষমা নেই। ইউ আর ফরগিভেন ফর লটস অফ টাইম... .. তখন নিজেকেই নিজে ক্ষমা করে সুন্দর আগামীতে এগিয়ে যাবার জন্য অব্যার্থ মেডিটেশন---:)
১৫. http://www.youtube.com/watch?v=P-7OzbeGud8
Self-Forgiveness Meditation

ট্রাই ইট এ্যান্ড বি হ্যাপী ইন ইওর লাইফ।:) :) :)
মন ও মানষিকতা- মেহতাব খানম
মন ও মানুষ- ডঃ মোঃ তাজুল ইসলাম
পোস্টটা কাকে উৎসর্গ করা যায়?? কাকে করা যায়??? রাতুল নাকি কল্প? কল্প নাকি রাতুল??? নাকি অন্য কাউকে? থাক পোস্টখানি রাতুল শাহ আর কল্প মানে কল্পবিলাসী স্বপ্নভাইয়া এই দু'জনকেই উৎসর্গিত করা হইলো।

জগতের সকল প্রাণী সুখি হৌক!!!!!!!!!!!!!! :) :) :)

মন্তব্য ৪৮৮ টি রেটিং +১৭/-০

মন্তব্য (৪৮৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:২০

হাসান মাহবুব বলেছেন: অনন্ত জলিলের সাক্ষাৎকার ( আমার প্রিয় রাশেদভাইয়া বা নাভানার সিভিল ইন্জীয়ার ভাইয়াদের জন্য)

নাভানা ভাইয়া কি বহুবচন নাকি শায়মান্টি বেইবি? :-/

০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:২৫

শায়মা বলেছেন: না মানে তাদের মত ভাইয়াদের জন্য আর কি ......:)

তবে সত্যি কিন্তু আমার দেওয়া সাক্ষাৎকারগুলি দেখলে মাথা অনেক ঠান্ডা হয়ে যাবে। হাসতে হাসতে তুমি ভুলেই যাবে কেনো রাগ করেছিলে।:)

০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:২৭

শায়মা বলেছেন: ওহ আর তাছাড়া নাভানার ইন্জিনীয়ার ভাইয়ারাই তো ছিলো সেই নিকের পিছে মানে বহুবচন অন্য দিক দিয়েও ঠিকই আছে।:)

২| ০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:২১

মোঃ আনারুল ইসলাম বলেছেন: রাগ করলে কি দুলাভাই রাগ ভাঙ্গান না? পুরা রাগ এপিসোড দিয়েছেন ;) জগতের সকল প্রাণী সুখি হৌক সহমত

০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:২৬

শায়মা বলেছেন: না না যারা ক্রোধ সম্বরণ না করিতে পারিয়া অনর্থ ঘটান ও মহা বিপদে পড়েন তাহাদের জন্য উপকারি পোস্ট!:)

৩| ০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:২২

অপু তানভীর বলেছেন: কাহার জন্য এই পোষ্ট আপি ?

সত্য কইরা কও দেখি ? ;) ;) ;)

০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:২৯

শায়মা বলেছেন: যারা এ্যাংগার ম্যানেজমেন্টের কলাকৌশল জানেনা তাহাদের জন্য ভাইয়ামনি!!!!!!!!!


তুমি রেগে গেলে কি করে মাইন্ড ডাইভার্ট করবে সে কৌশল বলে দিয়েছি ভাইয়া।:)


যদিও তুমি ককখনও রাগ করোনা জানি।:)

৪| ০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:২৮

লেখোয়াড় বলেছেন:
শায়মা অনেকদিন পর আপনার নতুন পোস্ট।
তাই দেখতে এলাম।
এখনো পড়িনাই।

০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৩৫

শায়মা বলেছেন: শিঘরি পড়ো ভাইয়া!!!!!!!!!!!


অতীব জরুরী পোস্ট!!!!!!!!!

৫| ০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৩৩

নিকষ বলেছেন: রাগ উঠলে খাওয়া দাওয়া করন যায়, প্রশমনকারক হিসেবে। মুখে খাওয়া মানেই মুখ এক প্রকার বন্ধ। চাবাইতে চাবাইতে ঠাট্টা মশরকা করা যায়, কিন্তু রাগের কথা কওয়া একটু মুশকিল।


জগতের সকল প্রাণী খাদক হৌক।

০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৩৮

শায়মা বলেছেন: হাহাহাহা


সেটাও ঠিক আছে........


খেয়ে দেয়েও রাগ প্রশমন করা যায়।

আমার রাগ লাগলে সবচেয়ে কার্য্যকরী পন্থা শপিং অথবা একখানা অতি সুন্দর শাড়ি কিনিং!!!:)

তারপর সেটার দিকে চেয়ে চেয়ে রাগ কোথায় যে যায়!!!!!!!!!!:)

দেখছো আমি কত্ত ভালো !!!:)

৬| ০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৩৫

অন্তরন্তর বলেছেন:

শায়মা মেডামের অন্যরকম পোস্ট। যাই হউক পোস্ট খুব
উপকারি কিন্তু রাগ বা ক্রোধ দমন করা বেশ কষ্ট। আমার
অনেক রাগ ছিল, সবাই আমাকে একজন খুব রাগী মানুষ বলে জানত।
এখন নিজেকে অনেকটা কন্ট্রোল করেছি। তারপরও অনেক
সময় কন্ট্রোল করতে পারি না।
আসলেই বেশি রাগ বা বদরাগী বলতে যা বুঝায় তা খুব
খারাপ।এটা নিজের জন্য, সমাজের জন্য এবং সর্বোপরি
নিজের সংসারের জন্য বিপদ বাড়ায় সবসময়।
পোস্টে +++
জগতের সকল প্রাণী সুখি হৌক।

০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৪০

শায়মা বলেছেন: ভাইয়া তোমাকে আমি আগে শুধু আপুনি ভাবতাম মনে আছে? তবে আজ মনে হচ্ছে নির্ভুল চিনে ফেলেছি তুমি কোন শাহেনশাহ ভাইয়া!!!!!!!!!!!!:):):)


তোমার রাগ আছে বটে বাট ইউ নো ভেরি ওয়েল হাউ টু কন্ট্রোল ইট আর তাই তুমি জীবনে সাকসেসফুল......:)

৭| ০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৪২

মামুন রশিদ বলেছেন: আপুনি তুমি কাউন্সেলিং ও পারো!!!


গুড! গুড!!

B-) B-)


বিস্তারিত আগামি কা.ল.. |-) |-)

০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৪৪

শায়মা বলেছেন: তো পারিনা!!!!!!!!! B:-)


কি যে বলো ভাইয়া!!!!!!!!


আমি কি না পারি তাই বলো!!!!!!!!!!


ঘুমায় যাচ্ছো!!!!!!!!!! হায় হায় !!!!!

৮| ০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৪৫

মামুন রশিদ বলেছেন: তুমি তো জানোই...


গগগগড়ড়ড়ড়ড়ড়ড়ড়


|-) |-) |-) |-) |-)

০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৪৮

শায়মা বলেছেন: হাহাহাহাহা


এইখানে ঘুমাই যেওনা ভাইয়া।

গুডনাইট!!!!!!!!!!!!!

১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:১১

শায়মা বলেছেন:


ভাইয়ার ছবি তুলে আনলাম:)

৯| ০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৫৩

কল্পবিলাসী স্বপ্ন বলেছেন: ফেবুতে লিঙ্ক পেয়ে পোস্টটা পড়া শুরু করলাম , পড়তে ভালোই লাগছিলো , সোজা কথায় এইটাইপ পোস্ট পড়তে ভালোই লাগে ।

কিন্তু পোস্টের শেষে এসে সত্যিই অনেক অবাক হয়েছে , অবাক হয়েছি আনন্দে , আমার এই ব্লগ জীবনে এই প্রথম মনে হয় কেউ আমাকে উৎসর্গ করে পোস্ট দিলো ।

অনেক অনেক অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা :) :)

১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:১৪

শায়মা বলেছেন: হা হা ভাইয়া

তোমাকেই একমাত্র এই পোস্ট উৎসর্গ করা যায়। এই বিশাল গবেষনামূলক পোস্ট কি এমনি এমনি লিখলাম বলো?:)

১০| ০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৫৪

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: আমি বেশিক্ষণ রাগ ধরে রাখতে পারি না । রাগ ধরে রাখার কোন ফাঁদ থাকলে দিও তো ।

১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:১৬

শায়মা বলেছেন: সে তো তোমাকে দেখেই বুঝা যায় আপুনিমনি!!!!:)

ওকে তোমার জন্য রাগের ফাঁদ আনছি খুঁজে খুঁজে.......

১১| ০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৫৫

আমিই মিসিরআলি বলেছেন: গ্রেট, গবেষণামূলক পোষ্ট দেখা যাচ্ছে :)

কাজে দিবে , ধন্যবাদ :) :)

১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:২৯

শায়মা বলেছেন: আসলেই কাজে দেবে ভাইয়া।তুমি যদি রাগি হও তাইলে অবশ্য অবশ্য এই পোস্ট পড়ো মন দিয়ে।:০

১২| ০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৫৬

সুমন কর বলেছেন: বিশাল পোস্ট, পরে সময় করে পড়বো। :-B

১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৩৪

শায়মা বলেছেন: বিশাল বটে তবে অতি জরুরী কিন্তু ভাইয়া!!:)

১৩| ১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:০৭

বটবৃক্ষ~ বলেছেন:




শিরনাম দেখেই ইয়ে মানে কি যেন মনে হলো!! ;) ;) হিহিহি!!

ইচ্ছে হলো জীবনটা তার ডিলিট করি,
তাহার আগে ব্লক করি, তাহার আগেও
কথায় কথায় তীক্ষ্ণবাণে বিদ্ধ করি,
হৃদয়টার তার ছিদ্র করি,


=p~ =p~ =p~ =p~

১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৩৯

শায়মা বলেছেন: কবিতাটা সুন্দর না বটমনি!!!!!!!!!!!:)


http://www.youtube.com/watch?v=UHXTgqo_P8w


ওখানে লিন্কটা এডিট করতে হবে..... এইখানে শোনো......:)

১৪| ১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:২৯

রাফা বলেছেন: খালেদার কাছে পাঠানো হোক এই পোস্টের একটি কপি।
হা....হা...হা...হি..হি..হি...

১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৪৩

শায়মা বলেছেন: একদম ঠিক ঠিক ঠিক!!!!!!!!!!!!

তাহলে অনেক বুদ্ধি করে রাগ খাটাতে পারবে......:)

১৫| ১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৩২

নিয়েল হিমু বলেছেন: ++++++++++++++++++

১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৪৫

শায়মা বলেছেন: থ্যাংক ইউ হিমু ভাইয়া!!!!!!!!

আমার ধারনা তুমি আত্ম সম্বরনে একজন ওস্তাদ ব্যাক্তি।

আমি তোমাকে খেয়াল করেছি। কুল হেড এ্যান্ড কুল ব্রেইন। গুডবয় ভাইয়া

ভালো থেকো অনেক অনেক!!!!!!!!!!

১৬| ১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৩৬

Sohelhossen বলেছেন: পচন্ড ঘুমে ধরেছে , তাই সংগ্রহে রেখে দিলাম :) সময় নিয়ে পড়তে হবে ।

১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৪৮

শায়মা বলেছেন: আরে ভাইয়া!!!!!!!!!!!!!!

চুল পড়া রোধের এক বিশেষ মেডিটেশন আছে। শিখিয়ে দেবো তোমাকে।
ডোন্ট ওয়ারি!!!! নিশ্চিন্তে ঘুমিয়ে পড়ো এখন!!!:)

১৭| ১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৪৩

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: মাঝে মধ্যে রাগান্বিত না হলে পুরুষত্ব থাকে না ঠিক তখনই আমি রাগান্বিত হই। :)


অসাম পোষ্ট........

১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৫০

শায়মা বলেছেন: হায় হায় কি বলো!!!

এইবার বুঝলাম...... কেনো অনেকে বোকার মত রাগ করে!!!!!


পুরুষত্ব দেখাতে!!!!!!!!!!!!!!!!!!!!!!!! হাহাহাহাহাহাহাহাহাহহা


ইউ মেইড মি লাফ ভাইয়া!!!!!!!!!!!! :P

১৮| ১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৪৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ভাল পোষ্ট , কাজে আসবে রাগ কমাতে।

১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৫২

শায়মা বলেছেন: আসলেই ভাইয়া।

পোস্টখানা কয়েকবার পড়িলেই ইনশাল্লাহ বুঝা যাবেই ঠিক কিভাবে অনিয়ন্ত্রিত রাগ নিয়ন্ত্রনে এনে কার্য্য সিদ্ধি করতে হয়!!!!!!:)

১৯| ১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৫৯

সায়েদা সোহেলী বলেছেন: ।তোমার পোস্ট মানেইতো মেগা পোস্ট , রাগ সমাচার ভালো লেগেছে :)

এখন একটা টিপস্ দাও , মেয়ে হিসেবে আমার রাগ ভালোই :( তবে প্রকাশ বরাবরই সংযত এবং মোস্ট অফ দ্যা টাইম সাইলেন্স এর মাধ্যমেই ।কিন্তু ইদানিং লক্ষ করছি হুটহাট রাগ হচ্ছি কিন্তু তার কোন রকম প্রকাশ নেই বরং রাগ হলেই নিজেকে অসহায় লাগছে X( :|| /:)

আমার এখন কি হবে! !!!

১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:১১

শায়মা বলেছেন: ওকে!!!!!!!! তোমার জন্য লাগবে রিলাক্সেশন মিউজিক অথবা প্রেমের কবিতা।:)


এই যে এইটা শোনো, এর উপর আর কবিতা নাই।:)

Click This Link of Tagore.wma



এইটা আমার আবৃত্তি আর ব্যাকগ্রাউন্ড মিউজিক খলিলভাইয়া।:)

২০| ১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:১৯

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: আমার কথা কিন্তু সত্য এ ব্যাপারে আমার কাছে তথ্য ও আছে। :)

১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:৩০

শায়মা বলেছেন: হা হা হা হা ভাইয়া!!!!!!!!!!!


তথ্যটা আমাদেরকে দিয়ে দাও । আমরাও উপকৃত হই।

দেখছোই এটি একটি জনহিতকর পোস্ট। চারিদিকে মারামারি, কাটাকাটি, হানাহানির মাঝে আত্ম সম্বরণ বা ক্রোধ কন্ট্রোল ছাড়া নো ওয়ে!!!!!!!!!


ভাইয়া মেয়েরা যখন রাগ দেখায় তখনও কি মেয়েলীত্ব প্রমান করতে !!!!!!!!!!!!!! :P

২১| ১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:২১

ক্ষুদ্র খাদেম বলেছেন: এত্ত বড় পোস্ট, এইটা দেখেই তো রেগে যাচ্ছি আপু B:-) X(

১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:৩১

শায়মা বলেছেন: হায় হায় ভাইয়া লাগ কলেনা!!!!!!!!!!:(


ভইয়ামনি গান শুনবে???:)

২২| ১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:২৫

সায়েদা সোহেলী বলেছেন: প্রেমের কবিতা !!! আমার জন্য! ! হা হা হা চেনামানুষ শুনলে হাসবে :P :#>
আমি ত রাগ প্রকাশ করতেই চাই , রিলাক্সড হলে হবেনা /:)

আমার রাগ আমি ইচ্ছে হলে করবো , নিজের অয়েতে কন্ট্রোল করবো তা না কেমন ভোতা অনুভূতি হচ্ছে ,শুধু :(( :-<

।রাগ কবিতা জটিল হয়েছে ;)

তোমার কবিতা শুনতে পারিনি আপি , আমার ডিভাইস এ লিঙ্ক কাজ করছে না :(
কোন কবিতা টা বল ত? ?

১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:৩৭

শায়মা বলেছেন: তোমারেই যেন ভালোবাসিয়াছি শতরূপে শতবার
জনমে জনমে যুগে যুগে অনিবার
চিরকাল ধরে মুগ্ধ হৃদয়ম গাঁথিয়াছে গীত হার
কত রুপ ধরে পরেছো গলায় নিয়েছো সে উপহার ......... এই টা.....:)

২৩| ১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:৪২

মাহমুদ০০৭ বলেছেন: ১ )

সাফল্যের অন্তরায় হিসেবে রাগকে মহামানবরা সবসময়ই শনাক্ত করেছেন। হযরত আলী (রা) রাগন্বিত অবস্থায় চারটি কাজ থেকে বিরত থাকতে উপদেশ দিয়েছেন,
সিদ্ধান্ত গ্রহণ
শপথ গ্রহণ
শাস্তি প্রদান

২ )


রাগ দমন করা ছাড়া আত্মিক সাধনার পথে অগ্রসর হওয়াও সম্ভব নয়। রাগের ধ্বংসাত্মক দিক সম্পর্কে সব ধর্মেই সচেতন করা হয়েছে।
• মহামতি বুদ্ধ বলেছেন, রণক্ষেত্রে সহস্রযোদ্ধার ওপর বিজয়ীর চেয়ে রাগ-ক্রোধ বিজয়ী বা আত্মজয়ী বীরই বীরশ্রেষ্ঠ। [সহস্সবগ্গো: ১০৩]
• যীশু বলেন, যখন কেউ তোমার সাথে অন্যায় আচরণ করে, তুমি তাদের ক্ষমা করে দাও। সদাপ্রভুও তোমাকে ক্ষমা করবেন। [মথি: ৬:১৪]
• বেদে আছে, জীবনের প্রতিটি ক্ষেত্রে অনিয়ন্ত্রিত রাগ-ক্রোধ থেকে দূরে থেকো। [সামবেদ: ৩০৭]
• মহানবী (সা) বলেন, ক্রদ্ধ হয়ো না। যে ব্যক্তি ক্রোধকে সংবরণ করতে পারে সে-ই প্রকৃত বীর।


রাগ উঠলে ইসলামের বিধান হল-হাটা অবস্থায় রাগ উঠলে দাঁড়িয়ে যাও। তারপরও রাগ না কমলে বসে পড়। বসার পরও রাগ না কমলে শুয়ে পড়। শুয়ে পড়লেও রাগ না কমলে অযু কর। অযু করার পরও রাগ না কমলে গোসল কর। তারপরও রাগ না কমলে দু’রাকাত নফল নামায পড়।

ভাল পোষ্ট । ভাল থাকুন আপুনি ।



১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ২:০৪

শায়মা বলেছেন: এই কমেন্টই তো একটা পোস্ট হয়ে গেলো !!!!!!!!!!!!!:)

২৪| ১০ ই জানুয়ারি, ২০১৪ ভোর ৬:২৭

আমিই মিসিরআলি বলেছেন: আমি মোটেও রাগি নই আপুমণি
তবুও তোমার এই পোষ্টখানা পরেছি মন দিয়ে
কাজে লাগবে ভেবে :) :)

১০ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৪৪

শায়মা বলেছেন: ভেরি গুড ভাইয়া।
আসলে এই পোস্ট শুধুমাত্র তুমি রাগী হলেই কাজে লাগবে বা তুমি আত্ম সম্বরণ করতে পারোনা তাই পড়ে উপকার পাবে তাই নয়। তোমার আশেপাশে চারিদিকে যারা ছড়িয়ে ছিটিয়ে আছে তাদের মাঝে এমন অনককেই পাবে যাদের ব্যাবহারে তুমি বিস্মিত হবে।তারা একই ভুল বার বার করে। ক্ষতিগ্রস্থ হয় বার বার তবুও বুঝতে পারেনা ঠিক কি ভাবে এইসকল মানষিক অবষাদ কাটিয়ে ওঠা যায়।কিভাবে জীবনটাকে সঠিক পথে পরিচালিত করতে হয়।
জীবনের পথ মসৃণ না। সব কিছুই অনায়াসে হাতের মুঠোয় চলে আসবেও না। পথ চলতে গেলে হয়তো বারংবার হোঁচট খেতে হবে, ধাক্কা খেতে হবে কোনো অনড় অটল পাহাড়ের সাথেও। তার মানে কি এই যে পাহাড়টাকেই লাত্থি দিয়ে নিজের পা ভাঙবো? নাকি কিভাবে পাহাড়টাকে সুকৌশলে বা বুদ্ধিমত্তার সাথে ডিঙ্গিয়ে যাবো সেটা ভেবে বের করবো?

একজন ক্রোধান্বিত ব্যাক্তির জীবনে আনন্দ আসেনা। আসেনা কোনো কাজেই সাফল্য কারণ ক্রোধে উন্মত্ত ব্যাক্তি তার বুদ্ধিবৃত্তিকে ঠিকঠাক সঠিক কাজে লাগাতে পারেনা।

যাইহোক অনেক অনেক থ্যাংকস ভাইয়া আর খুশী হলাম জেনে যে তুমি একজন শান্ত শিষ্ট ও মোটেও ক্রোধে পাগল ব্যাক্তি নও জেনে। অনেক ভালো থাকো । বড় হও অনেক অনেক।:)

২৫| ১০ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৭:৫৫

ইমরাজ কবির মুন বলেছেন:
জগৎের সকল প্রাণী রাগহীন হৌক !

১০ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:০৮

শায়মা বলেছেন: না না তা ঠিক না.....
রাগ ছাড়া কি মানুষ হয়???

রাগের কিছু উপকারীতাও আছে সেসব নিয়ে লিখবো একদিন।
তবে অনিয়ন্ত্রিত রাগ বা যেই রাগে মানুষ আত্ম সংযম হারিয়ে নিজের ও অন্যের ক্ষতি করে সেটাই খারাপ।

একজন অল্পে ক্ষুব্দ্ধ ব্যাক্তির জীবনে সাফল্য বড় কঠিন।


জগতের সকল প্রাণী সুখি হৌক।
অনিয়ন্ত্রিত রাগ দমনের মাধ্যমে নিজেকে ও অপরকে সুখী করুক।:)

ভালো থেকো ভাইয়ামনি!:)

২৬| ১০ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৮:৫১

তোমোদাচি বলেছেন: প্রিয় তে নিলাম

১০ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:১৪

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া।
তুমি কি রাগী ? নাকি তোমার আশেপাশের মানুষগুলো রাগী? যেটাই হোক আসলেই জানা দরকার আমাদের আশে পাশে এত হানাহানি কাটাকাটির মূল কারনগুলো কি? একটু হলেও জানা দরকার তাইনা ভাইয়া?

সুঅভ্যাস বা একটু নিয়ন্ত্রনে হয়তো জীবনে আসতে পারে আরও একটু বেশি ভালো থাকাটা। :)


তুমি অনেক অনেক ভালো থেকো ভাইয়ামনি।

২৭| ১০ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৯:৪১

কয়েস সামী বলেছেন: এতকিছু জানলেন কিভাবে আপি?

১০ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:২০

শায়মা বলেছেন: অল্পকিছু আগে থেকেই জানতাম তবে ইদানীং মনুষ্যকুলের উপকারের জন্য স্টাডি করলাম ভাইয়া আর তারপর তোমাদেরকে জানালাম।:)


অনেক অনেক থ্যাংকস ভাইয়ামনি......

২৮| ১০ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৯:৫৭

আজ আমি কোথাও যাবো না বলেছেন: আমি ভালো মেয়ে X(( আমি রাগ করি না X( /:) /:)

১০ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:২৫

শায়মা বলেছেন: আরে আপুনি!!!!!!!!!!

তোমার নিকটাতেই বুঝা যাচ্ছে তুমি একটা মহা অভিমানী মেয়ে।
কোত্থাও যাবেনে বলে গাল ফুলিয়ে বসে আছো ............:)


বললেই হলো তুমি রাগ করোনা.......


এই যে দেখা যাচ্ছে নিকের কথায় , তারপর ছবিতে অনেক রাগ করেছো তুমি.......


শিঘরী আমার পোস্টটা আদ্যপান্ত পড়ো আর তারপর ডিসিশান নাও আজ থেকে তুমি সবখানে যাবে বেড়াতে, শপিং এ, দাওয়াতে, ফুলের বনে, জ্যোস্নারাতে সবাই গেছে বনে .........


:P :P :P :P
তোমার জন্য একটা গান........
http://www.youtube.com/watch?v=Cmesro5k_GI

২৯| ১০ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:০১

সামাইশি বলেছেন: বাহ্ব্বা বিশাল পোস্ট। বেশ পরিশ্রম করেছেন। সময় নিয়ে পড়তে পারলে উপকারই হবে। শুভ কামনা রইলো।

১০ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:৪৮

শায়মা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।আসলেই কিন্তু আমাদের সকলেরই সচেতন হতে হবে বাক্য ব্যবহারে আত্ম নিয়ন্ত্রনে।


অনেক অনেক ভালো থেকি ভাইয়ামনি!:)

৩০| ১০ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:১৬

জুন বলেছেন: তারপরও আমরা মানুষ, ফেরেশতা তো নই । রাগ বা ক্রোধ আসেনি জীবনে এমন কাউকে খুজে পাওয়া মুশকিল। একটু একটু রাগ করা জায়েজ আছে কি বলো শায়মা ;)
সুন্দর শায়মীয় পোষ্টে
+

১০ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:৫৩

শায়মা বলেছেন: একটু একটু রাগ জায়েজ আছে।আর তোমার মত বুদ্ধিমতীর জন্য সব জায়েজ। আপু তোমাকে দেখেই শেখা উচিৎ হাউ টু ম্যানেজ দ্যা সিচুয়েশন।


তুমি অনুসরনীয় বটে। লাভ ইউ আপুনি।:)

৩১| ১০ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:৩৩

গোল্ডেন গ্লাইডার বলেছেন: আমার রাগ বেশি :(

১০ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:৫৮

শায়মা বলেছেন: শিঘরী আমার পোস্ট টা মন দিয়ে পড়ো ভাইয়া!!!!!!!!!!!!

৩২| ১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৩০

Sohelhossen বলেছেন: বিশেষ মেডিটেসন টা কখন বলবে আপু :|

১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৩৯

শায়মা বলেছেন: এখুনি। একটু অপেক্ষা করো ভাইয়া।:)

১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৪২

শায়মা বলেছেন: http://www.youtube.com/watch?v=5Q3d2w3uf6c

Healing Hair Meditation


:):):)

১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৪৯

শায়মা বলেছেন: http://www.youtube.com/watch?v=ZKUT3rIxWx0


ভাইয়া আরেকটা ......:)

ডোন্ট থিংক .......এ্যাজ আ ফান :(:(:(

ইট উইল রিয়েলী হেল্প ইউ ভাইয়া। :)

আসল কথা ইউ হ্যাভ টু বি কুল ইন এভরি সিচুয়েশন ইন ইওর লাইফ। হাজারও সমস্যায় মাথা ঠান্ডা রাখতে হবে। কুলব্রেইনে ভাবতে হবে জগতে কোনো সমস্যাই সমাধানহীন নয়। একেবারেই না পারলে ছেটে ফেলতে হবে সমস্যা লাইফ থেকে। :)


তাহলেই তুমি এক মাথা কালো কুচকুচে ঝলমলে চুলের অধিকারী হবে।:)

৩৩| ১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৫০

ফাহীম দেওয়ান বলেছেন: ওরে রে, মেঘ না চাইতেই বৃষ্টি !!! :-B :-B :-B
দরকার ছিলো খুব এমন একটা উপদেশ ব্লগ। একজনারে পড়াবো।

কিন্তু :( :( ------------------তার ধৈর্‍্য এতোই কম যে তারে পড়তে দিলে সে কইবো পইড়া শোনাও, পইড়া শুনাইতে গেলে, ৩০ সেকেন্ড পরে কইবো আগে বাড়ো আজাইরা প্যাচাল (সূচনা) স্কিপ করো। তারপর আর একটু পড়লে কইবো, এতো বড় হাতির মতো রচনা শূনবার পারুম না, আগে তুমি একা পইড়া, বুইঝা জীস্ট বলো, তারপর জীস্ট কইতে গেলে কইবো ওই ভ্যাদার প্যাচাল পাইরো না তো, এই গুলান আমি জানি। কথা কম বলো মাথা কিল বিল করতাছে ------ কই যামু :(( :(( :((

মনে হয় ধৈর্‍্য নিয়া একটা পোষ্ট লাগিবে।

বিশাল ধন্যবাদ। ভালো থাকবেন। শায়মা আপু।

১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৫৬

শায়মা বলেছেন: ঠিক তাই ভাইয়া। ক্রোধ বা রাগান্বিত ব্যাক্তিদের মস্তিস্কে সদা ও সর্বদা উত্তেজনা বিরাজ করে আর তাই তারা অধৈর্য্য হয় আর যাই বলো না কেনো, কোনো না কোনো ছুতা বা এক্সকিউজ সে বের করবেই।

(তারে পড়তে দিলে সে কইবো পইড়া শোনাও, পইড়া শুনাইতে গেলে, ৩০ সেকেন্ড পরে কইবো আগে বাড়ো আজাইরা প্যাচাল (সূচনা) স্কিপ করো। তারপর আর একটু পড়লে কইবো, এতো বড় হাতির মতো রচনা শূনবার পারুম না, আগে তুমি একা পইড়া, বুইঝা জীস্ট বলো, তারপর জীস্ট কইতে গেলে কইবো ওই ভ্যাদার প্যাচাল পাইরো না তো, এই গুলান আমি জানি। কথা কম বলো মাথা কিল বিল করতাছে ---)

কাজেই মাঝে মাঝে মেডিকেশন ছাড়া আর উপায় নাই। যে নিজের ভালো বুঝেনা তারে আর কত করবা বলো? :(:(:(


ভাইয়া!!!!!!!!!

অনেক অনেক থ্যাংকস আমার এই শ্রম বহুল লেখাখানি পড়িবার জন্য।:)

৩৪| ১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:০৫

আমি সাজিদ বলেছেন: শায়মা ম্যাম আপনার নিজের রাগটাও অনেক ভয়ানক।

পালিয়ে বাঁচি ......

১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:০৮

শায়মা বলেছেন: ঐ ভাইয়া আই লাভ ইউ সো মাচ!!!!!!!!


মিথ্যা কথা বলবা না!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

একদম না!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!! X( X( X( X( X( X( X( X( X( B-))

৩৫| ১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:১৯

আমি সাজিদ বলেছেন: থান্কস আপুনি।আমার না মনটা খুব খারাপ।ক্যান জানি পৃথিবীতে নিজেকে একা মনে হচ্ছে।তোমার একটা রবীন্দ্রসঙ্গীতের লিন্ক দাও, শুনি।

১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৪২

শায়মা বলেছেন: ওয়েলকাম ভাইয়া!!!!!!!!

সকলের মাঝে থেকেও আসলে পৃথিবীতে মানুষ একাই। এটা নতুন কিছু নয়। তবে সকল কিছু ভুলে আনন্দটাকেই খুঁজে নিতে হবে। নির্মল আনন্দ........

আনন্দধারা বহিছে ভুবনে .........

আমার গান???

ওকে দিচ্ছি.........

Click This Link Akashvora shurjo tara.wma


আকাশ ভরা সূর্য্য তারা
বিশ্ব ভরা প্রাণ
তাহারই মাঝখানে
আমি পেয়েছি, আমি পেয়েছি মোর স্থান
বিস্ময়ে তাই জাগে
জাগে আমার গান ..........

৩৬| ১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৩৫

শীলা শিপা বলেছেন: রাগের জন্য জীবনে অনেক কিছু সহ্য করতে হয়েছে!! প্রচণ্ড রাগের মাথায় শারীরিক বা মানসিক আঘাত, সেও নিজের উপর করেছি... অন্য কাউকে করার ইচ্ছে বা সাহস হয়নি... সুন্দর পোস্ট আপু... বারবার পড়তে হবে...

১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৪৬

শায়মা বলেছেন: আসলেই রাগ যে হারাম তার উদাহরনই যদি আমরা আমাদের পিছের দিন গুলোর দিকে তাকিয়ে দেখি ........


কন্ট্রোল ইওর এংগার আপুনিমনি।

রেগে গেলেও একবার বসে ভাবো।ঠান্ডা মাথায় ভেবে বের করো কিভাবে সুখী থাকা যায়......

৩৭| ১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৪৫

মামুন রশিদ বলেছেন: এছাড়াও .............................।
১. শিবরাম রচনা সমগ্র - নিউমার্কেট থেকে কিনে সংগ্রহে রাখতে হবে।:) (মামুন ভাইয়াদের মত রম্যপ্রেমী ভাইয়াদের জন্য)

B-) B-)


হার্ডকপি কবে হাতে পাচ্ছি আপুমনি??? ;) :-B :D

১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৪৭

শায়মা বলেছেন: ঠিকানা দিয়ে দাও।
কুরিয়ারে যেতে যে কয়দিন লাগে...
সে কয়টাদিন মাত্র ভাইয়ামনি।:)

৩৮| ১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৪৯

মামুন রশিদ বলেছেন: আমি বিয়ার্ড!!!!!

:| :|| /:) :-0 B:-/ B:-) :#) B-))


১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৫৩

শায়মা বলেছেন: ভাইয়া কি বলো!!!!!!!!!

সকালেই না শেইভ করলে???

রাতে তো ঘুমাই গেছিলে !!!!!!!!! ঠাস করে .......আমরা ছবি তুলে আনলাম।:)

৩৯| ১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৫২

আমি ইহতিব বলেছেন: কিছুদিন আগেও কিছু বিষয় নিয়ে খুব রেগে ছিলাম। কাউকে সহ্য হচ্ছিলোনা, সব ছেড়ে দূরে কোথাও পালিয়ে যেতে ইচ্ছে করছিল। এসব নিয়ে মন খারাপও ছিলো অনেক। পরে একদিন এক জায়গায় পড়লাম যে মন ভালো রাখার উপায় হল ক্ষমা করা। তখনই যাদের উপরে রাগ ছিলো ক্ষমা করে দিলাম, দেখলাম অনেক ভালো বোধ করছি।

অনেক সময় আমরা রাগের কাছে অসহায় হয়ে যাই আসলে। মেজাজ হঠাৎ হঠাৎ এতো খারাপ হয়ে যায় যে নিজেকে নিয়ন্ত্রণে রাখতে পারিনা। এই বদঅভ্যাসের সবচেয়ে খারাপ ফল ভোগ করে আমার ছোট্ট মেয়েটা। এখন প্রায়ই খেয়াল করি ও আমাকে ভয় পায়। খুব লজ্জিত বোধ করি তখন। তাই আমার সাম্প্রতিক সময়ের নেয়া সিদ্ধান্ত (বানান ঠিক হ্ল কিনা কনফিউজড) অনুযায়ী ওর সাথে রাগ করি কম।

তবে আমার কি মনে হয় জানো আপু? মাঝে মাঝে কিন্তু রাগ প্রকাশ করা ভালো আর অবশ্যই তা সংযতভাবে। কারন রাগগুলো যদি আমরা প্রকাশ না করি তবে তা জমতে জমতে একসময় ক্ষোভে পরিণত হয়, যার ফলাফল হয় আরও ভয়ংকর।

অনেক কিছু বলে ফেললাম। কিছু মনে কোরনা।

পোস্ট ভালো লাগলো। +++

১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:১০

শায়মা বলেছেন: আপু আমি জাস্ট মুগ্ধ তোমার কমেন্টে!!!


সত্যিই ক্ষমার উপরে কিছু নাই তবে এও সত্যি কিছু অপরাধ ক্ষমার অযোগ্য। তবুও তোমাকে ভালো থাকতে হলে মিথ্যে করেও তা ক্ষমা করে দিটে হবে মন থেকেই তবে এই কথা সত্যি যাকে ক্ষমা করা হয় সে জানেনা তার নিকৃষ্টতার উদাহরন তার জানা নেই ।:(

রগের কাছে অসহার হয়ে যাই এবং অনিয়ন্ত্রিত আচরণ করি ও নিজের কাছে ও অপরের কাছে ছোট হই ও ক্ষতির কারণ হই। এই খানে দুপক্ষই সমান ভাবেই ছোট হয় কিন্তু আমরা তা বুঝিনা... বহু ক্ষেত্রেই বুঝতে চাইনা, চেষ্টা করিনা।

(তবে আমার কি মনে হয় জানো আপু? মাঝে মাঝে কিন্তু রাগ প্রকাশ করা ভালো আর অবশ্যই তা সংযতভাবে। কারন রাগগুলো যদি আমরা প্রকাশ না করি তবে তা জমতে জমতে একসময় ক্ষোভে পরিণত হয়, যার ফলাফল হয় আরও ভয়ংকর)

একদম ঠিক, রাগ সহজাত অনুভুতি কিন্তু তার প্রকাশভঙ্গি হতে হবে সংযত। তোমার সংযত আচরনই তুমি কতটা বুদ্ধিমান তা প্রমান করবে.........

অনেক অনেক ভালোবাসা, শুভকামনা আর দোয়া তোমার জন্য আপুনিমনি......:)

৪০| ১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৫৩

মামুন রশিদ বলেছেন: লেখক বলেছেন: ঠিকানা দিয়ে দাও।
কুরিয়ারে যেতে যে কয়দিন লাগে...
সে কয়টাদিন মাত্র ভাইয়ামনি।:)


ঠিকানা অবশ্যই পাবে । শায়মামনির কাছ থেকে শিবরাম চক্রবর্তী সমগ্র পাওয়ার আনন্দে একটা পোস্ট লেখার কাজ শুরু করে দিলাম ।

আহা কি আনন্দ আকাশে বাতাসে
শাঁখে শাঁখে, পাখি ডাকে
কি যে শোভা, চারিপাশে...
আহা কি আনন্দ আকাশে বাতাসে ।

আজ যে মোদের বড়ই সুখের দিন...

:) ;) B-) :-P

১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:১৪

শায়মা বলেছেন: হা হা হা ভাইয়া


ঠিক ঠিক ঠিক


আনন্দ ধারা বহিছে ভুবনে........


খুব ছোট ছোট শিশিরকনার মাঝেও যেমন আনন্দ থাকে তেমনি থাকে বিশাল হিমালয়ের চূড়াতেও........কিন্তু কখনও কখনও তা বুঝা হয়না আমাদের........:(

৪১| ১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৫৭

শাহরিয়ার খান রোজেন বলেছেন: আপু, আমার মনে হয় আমার রাগটা খুবই বেশি, কিন্তু কারো কাছে রাগ প্রকাশ করিনা, কিন্তু ভিতরে ভিতরে প্রচন্ড রাগ অনুভব করি (যদিও খুব বেশি স্থায়ী না)। এটার কোন ট্রিটমেন্ট আছে। :| :| :|

১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:৪০

শায়মা বলেছেন: আছে সবকিছুরই ট্রিটমেন্ট আছে ভাইয়া.......

তবে ফলো করাটা বা মেইনটেইন করাটা সম্পূর্ণ নিজের উপর......

ভালো থেকো অনেক অনেক ভাইয়ামনি।

৪২| ১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:৩৮

লেখোয়াড় বলেছেন:
শায়মা, আপনার এই পোস্ট আমি এখনো পড়ি নাই।
কি করবো বলেন আপনার এই পোস্ট দেখলেই আমার রাগ হচ্ছে।

হা হা হা ভাইয়া, লেখোয়াড় ভাইয়া............

১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:৪৪

শায়মা বলেছেন: হা হা হা ভাইয়া লেখোয়াড় ভাইয়া......


তুমি তো রাগ সুকৌশলেই আত্ম নিয়ন্ত্রনে আনতে পারো....

সেতো আমাদের দেখাই কাজেই পোস্ট না পড়লেও চলবে......

যেমন কোনো কোনো মানুষের সাফল্য পেতে মেডিটেশন দরকার হয় আবার কেউ কেউ মেডিটেশন ছাড়াই সাফল্য লাভ করে। কারণ সফল মানুষেরাই একদিন আবিষ্কার করেছিলো সেসব মেডিটেশন.......


মানুষ এনেছে গ্রন্থ, গ্রন্থ আনেনি মানুষ কোনো.......


কাজেই নো প্রবলেমো এ্যাট অল.......


ইউ ডোন্ট নিড এনি মেডিটেশন অর মেডিকেশন ভাইয়ামনি......:)

৪৩| ১০ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:১২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: //ব্লগপ্রেমীরা ব্লগ পড়া বা লেখা এ ধরনের ক্রিয়াকলাপের মাধ্যমে খুব সুন্দরভাবে রাগ কমাতে পারে।// :P


সুন্দর পরামর্শ। (কিন্তু রাগ ওঠলে কিছু খেয়াল থাকে না! :P )
ছবিগুলো এবং লিংকগুলোও অসাধারণ। কাজে আসবে।

অনেক শুভেচ্ছা :)



অফ টপিক:
-ডাক্তার সাহেব, মুখে রুচি নেই, রাতে ঘুম হয় না, মেজাজ থাকে খিটখিটে। বলতে পারবেন আমার সমস্যাটি কোথায়?
-কোন্ খাবারে রুচি নেই এবং কোন্ সময়টাকে মেজাজ খিটখিটে থাকে?
-আরে বেটা, এতো কিছু জানলে কি তোর কাছে এসেছি। যাহ্ চিকিৎসাই করাবো না... X((

১০ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:২২

শায়মা বলেছেন: হা হা ভাইয়া রাগ উঠার আগেই সবদিকে খেয়াল রাখতে হবে আর তার জন্যই তো এই পোস্ট । আজকে তোমার হোম ওয়ার্ক এই পড়া মুখস্থ করে কালকে স্কুলে আসবে !!:):):) :P :P :P



হা হা হা

আর জানার কি শেষ আছে রুগীভাইয়া

জানার কোনো শেষ নাই
জানার চেষ্টা বৃথা তাই.......


৪৪| ১০ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:১৪

সুরঞ্জনা বলেছেন: রাগ বা ক্রোধ কন্ট্রোল করা আমার জন্য কোনো ব্যাপারই না। আমি কখনই রাগে ফেটে পড়িনা। আমার রাগ হলে কাথামুড়ি দিয়ে ঘুমানোর চেষ্টা করি। তাতে ভালো ফল দেয়। ;)

আর রাগ হলে রান্না বা রেসিপি? আমার দ্বারা কখনোই হবেনা।

১০ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৩০

শায়মা বলেছেন: হা হা হা


বুঝেছি তোমার রাগ হলে লাগবে রবিঠাকুরের গান ...........:)

অনেক অনেক থ্যাংকস আপুনিমনি!!!!!!!!!

৪৫| ১০ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:২৫

আমার কোন প্রশ্ন নাই বলেছেন: চমৎকার..... বিশাল...... প্রয়োজনীয়। ধন্যবাদ।

১০ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৩২

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!:)

৪৬| ১০ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:২৯

লিন্‌কিন পার্ক বলেছেন:
আপু দোয়া করেন ভবিষ্যতে যাতে বড় মাপের রোমিও হতে পারি :#> :!> :P

১০ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৩৩

শায়মা বলেছেন: হাহাহাহা


অনেক অনেক দোয়া ভাইয়া!!!!!!! :P

৪৭| ১০ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:০১

সায়েম মুন বলেছেন: রাগারাগি পোস্ট দিলা দেখি। দেখে রাগ হচ্ছে এখন। #:-S
আমি আবার সহজে রাগি না। রাগলে রাগদমন কষ্টকর হয়ে যায়। 8-|

১০ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:১১

শায়মা বলেছেন: হায় হায় তোমার আবার রাগও হয় পুচ্চি বেবিভাইয়া???


আমিও সহজে রাগিনা ........


তবে এও ঠিক সবার সাথে রাগ করাটাও বোকামী। :(

৪৮| ১০ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:০৪

বেঈমান আমি. বলেছেন: রাগ আর ক্রোধ নিয়ে দেখি এলাহি কান্ড।

‘অকস্মাৎ ক্রোধ বিস্ফোরণ

এইটা বোধহয় আমার আছে।তবে কারো সাথেই না শুধু একজনের সাথে ।অবশ্য তার কারনও আছে।অতি রহস্য একদম সহ্য করতে পারি না।অথবা অর্ধেক কথা বলা।

১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:১১

শায়মা বলেছেন: যদিও সন্ধ্যা আসিছে মন্দ মন্থরে, সব সংগীত গেছে ইঙ্গিতে থামিয়া,
যদিও সঙ্গী নাহি অনন্ত অম্বরে, যদিও ক্লান্তি আসিছে অঙ্গে নামিয়া,
মহা-আশঙ্কা জপিছে মৌন মন্তরে, দিক্‌-দিগন্ত অবগুণ্ঠনে ঢাকা—
তবু বিহঙ্গ, ওরে বিহঙ্গ মোর, এখনি, অন্ধ, বন্ধ কোরো না পাখা।

এ নহে মুখর বনমর্মরগুঞ্জিত, এ যে অজাগর-গরজে সাগর ফুলিছে;
এ নহে কুঞ্জ কুন্দকুসুমরঞ্জিত, ফেনহিল্লোল কলকল্লোলে দুলিছে।
কোথা রে সে তীর ফুলপল্লবপুঞ্জিত, কোথা রে সে নীড়, কোথা আশ্রয়শাখা—
তবু বিহঙ্গ, ওরে বিহঙ্গ মোর, এখনি, অন্ধ, বন্ধ কোরো না পাখা।

এখনো সমুখে রয়েছে সুচির শর্বরী, ঘুমায় অরুণ সুদূর অস্ত-অচলে;
বিশ্বজগত্‍‌ নিশ্বাসবায়ু সম্বরি স্তব্ধ আসনে প্রহর গনিছে বিরলে;
সবে দেখা দিল অকূল তিমির সন্তরি দূর দিগন্তে ক্ষীণ শশাঙ্ক বাঁকা—
ওরে বিহঙ্গ, ওরে বিহঙ্গ মোর, এখনি, অন্ধ, বন্ধ কোরো না পাখা।

ঊর্ধ্ব আকাশে তারাগুলি মেলি অঙ্গুলি ইঙ্গিত করি তোমা-পানে আছে চাহিয়া;
নিম্নে গভীর অধীর মরণ উচ্ছলি শত তরঙ্গে তোমা-পানে উঠে ধাইয়া;
বহুদূর তীরে কারা ডাকে বাঁধি অঞ্জলি 'এসো এসো' সুরে করুণ-মিনতি-মাখা—
ওরে বিহঙ্গ, ওরে বিহঙ্গ মোর, এখনি, অন্ধ, বন্ধ কোরো না পাখা।

ওরে ভয় নাই, নাই স্নেহমোহবন্ধন; ওরে আশা নাই, আশা শুধু মিছে ছলনা।
ওরে ভাষা নাই, নাই বৃথা ব'সে ক্রন্দন; ওরে গৃহ নাই, নাই ফুলশেজ-রচনা।
আছে শুধু পাখা, আছে মহানভ-অঙ্গন উষা-দিশাহারা নিবিড়-তিমির-আঁকা—
ওরে বিহঙ্গ, ওরে বিহঙ্গ মোর, এখনি অন্ধ, বন্ধ কোরো না পাখা।


রবিঠাকুর ---- আমার বাণী নহে ....

৪৯| ১০ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:১৩

আদম_ বলেছেন: সাম টাইম আই ক্রসড দ্য লিমিট। আফটার দ্যাট আই ফিল -"ইট ওয়াজ নট গুড"। ডিয়ার গড প্লিজ সেভ মি ফ্রম ব্যাড। আই ডোন্ট ওয়ান্ট টু এ্যাংরি, বাট এভরি বডি ইজ রেডি টু হার্ট মি। অলওয়েজ দে ওয়ান্ট টু টেক দি অপরচুনিটি অব মাই সিম্পলিসিটি.....। আই হেইট দি লায়ার।

১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৩০

শায়মা বলেছেন: নেভের ক্রস দ্যা লিমিট ভাইয়া.........

মনে রাখতে হবে আজকে যে কারনে রাগ হচ্ছে, আগামীকাল তা নাও থাকতে পারে। কিন্তু রাগের মাথায় যে মানসিক কিংবা শারীরিক আঘাত অপরকে করা হয় সেটা কিন্তু তার পক্ষে ভুলে যাওয়া কঠিন। এজন্য রাগের প্রতিক্রিয়া প্রদর্শন করার পরিবর্তে ঘটনাস্থল ত্যাগ করে নিরিবিলি কোথাও ঘটনার বিশ্লেষণ করে সিদ্ধান্ত গ্রহণ করাই সঠিক উপায়।

৫০| ১০ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:২৩

মেঘে ঢাকা রোদ্দুর.. বলেছেন: রাগ ব্যাপারটা এতটাই জঘন্যতম খারাপ যে, সন্তান মা-বাবাকে খুন করতেও দ্বিধাবোধ করে না, আমার পাশ্বের বাসায় সম্ভ্রান্ত পরিবারের এক সন্তান তার মাকে গরু জবাই করা ছোড়া দিয়ে কুপিয়ে-কুপিয়ে হত্যা করেছে । তাই আমিও বলব, যাদের রাগ বেশি, তারা রাগ কমিয়ে আনুন !!!+++

১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:০৬

শায়মা বলেছেন: ঠিক তাই ভাইয়া, রাগ বা ক্রোধ মানুষকে মনুষত্ব ভুলিয়ে দেয়......

নিজের প্রতি বা পিছে ফিরে তাকাতে হবে। ক্রোধের কারণে নিজ জীবনে কতটুকু মূল্য দিতে হয়েছে একবার ভাবতে হবে। রাগের কারণে কি কোনো মধুর সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয়েছে? ভেঙে গেছে? কর্মক্ষেত্রে কি কোনো জটিলতা সৃষ্টি হয়েছে? ফলশ্রুতিতে কি কোনো ধরনের দৈহিক ও মানসিক প্রতিক্রিয়া ঘটেছে? বাস্তব প্রমাণ হাতে এলে, মূল্যায়ন সঠিক হবে। নিজেকে সামাল দেওয়ার কৌশল ভেতর থেকেই নিজেকে তখন রক্ষা করবে

৫১| ১০ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৩৭

পেন্সিল চোর বলেছেন: রাগটা থামাও, ক্রোধটা নামাও
টাইটেলটা ছরম হয়েছে আপু...
পেন্সিল চোরের প্রিয়তে গেল কিন্তু...

১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:১৫

শায়মা বলেছেন: আমি সবসময়ই টাইটেলে ওস্তাদ ভাইয়া।
আমার স্কুলেও ডিসপ্লে বোর্ড করার সময় সব্বাই প্রতিটা বোর্ডে ক্যাপশান লিখতে আমাকে ডাকাডাকি করে । :P

৫২| ১০ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪২

সিদ্ধার্থ. বলেছেন: অন্যের উপর রাগ হওয়া খারাপ ,তবে নিজের উপর রাগ হলে ক্ষতি কি !

১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:২৮

শায়মা বলেছেন: নিজের উপর রাগ হলে তো নিজেরই ক্ষতি ভাইয়া । আর তাতে জগৎ সংসারেরও ক্ষতি। তবে বলাটা যত সহজ করাটা নয়।:(

তাহাতে এ জগতে ক্ষতি কার
নামাতে পারি যদি মনোভার ...

শ্রাবণবরিষনে একদা গৃহকোণে
দু কথা বলি যদি কাছে তার...........


যা নিজের কাছে কোনো ক্ষতি বলে মনেই হয় না তা হয়তো জগৎ সংসারের জন্য অনেকটাই ক্ষতি ভাইয়া......

http://www.youtube.com/watch?v=d0cHaPJhHe0

৫৩| ১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:২০

আরজু পনি বলেছেন:

:D

প্রিয়তে নেয়ার জন্যে লগইন করলাম ।

১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৩০

শায়মা বলেছেন: থ্যাংক ইউ আপুনিমনি!!!:) :) :)

তোমার জন্য একটা গান .....

সমাজ সংসার মিছে সব
মিছে এ জীবনের কলরব ...
কেবলি আঁখি দিয়ে আঁখির সুধা পিয়ে
হৃদয় দিয়ে হৃদি অনুভব
আঁধারে মিছে গেছে আর সব .....:(

http://www.youtube.com/watch?v=d0cHaPJhHe0

৫৪| ১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:৩৭

তাসজিদ বলেছেন: ভাল পোস্ট। ++++

কিন্তু অতিরিক্ত ফানি ছবি পোস্ট কে কিছুটা হালকা করে দিয়েছে।

১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৪৭

শায়মা বলেছেন: ভাইয়া রাগলে তো মানুষকে ফানিই লাগে।:(

রেগে মেগে মানুষ যখন ধেই ধেই করে নাচে তখন কি তাকে সুন্দর লাগে বলো???


সব রাগি রাগি চেহারাই আসলে মহা ফানি ......তাই ছবিগুলিও ফানি।

তবে প্রতিটা ছবি টপিক রিলেটড। এক্কেবারে চিত্রসহ উদাহরন!!:)

৫৫| ১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:১৫

আমি সাজিদ বলেছেন: আসলে অনেক চেষ্টা করেছি রাগ কমানোর জন্য।রাগ বেড়েই যাচ্ছে, বেড়েই যাচ্ছে বরং।
সেই দুই ঘন্টা বসে থাকার পর বাস এসেছে, তাও সামনে বিশাল জ্যাম।এর মাঝখানে আমার সিট পড়েছে একদম সামনে।উফ !
তোমার পোস্টটা এপলাই করে দেখি।

১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৪৯

শায়মা বলেছেন: হায় হায় কি বলো পিচ্চু ভাইয়া??? একদম নো রাগ!!!!!!!:)

৫৬| ১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:০৪

অলওয়েজ এ্যান্টি গর্ভণমেন্ট বলেছেন: ++++

১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৫৪

শায়মা বলেছেন: থ্যাংক ইউ!!!!!!!!!!!!!!!!!:)

৫৭| ১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:২০

মাসুম আহমদ ১৪ বলেছেন: প্রিয়তে নিয়ে রাখলাম! আমার জন্য খুবই দরকারী একটা পোস্ট!

১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৫৬

শায়মা বলেছেন: হায় হায় ভাইয়া তুমিও কি ..........:(


আমি তো ভেবেছিলাম তুমি আমার শান্ত শিষ্ট লক্ষী এত্তা ভাইয়া......:)

৫৮| ১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৪৭

ভিয়েনাস বলেছেন: ইদানিং আমার রাগ চরম হারে বাড়ছে।সবাই বলছে আমার মুখ (ইয়ে মানে মুখের কথা) নাকি সব সময় গরম থাকে /:)

আপনার পোস্ট খানা দেখে রাগ কমানোর কৌশল গুলো আয়ত্ব করার চেষ্টা করছি।

গুড পোস্ট :)

১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৫৭

শায়মা বলেছেন: তোমারও !!!!!!!!!!

কি বলো এসব ভাইয়া!!!!!!!

তাড়াতাড়ি আমার পোস্টখানা মুখস্থ করো!!!!!!!!!:)

৫৯| ১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:০৪

সুপান্থ সুরাহী বলেছেন:
এই জন্যই বলা হয় ক্রোধ নিয়ন্ত্রণ সবচেয়ে বড় জিহাদ...

১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৫৮

শায়মা বলেছেন: মনে রাখতে হবে আজকে যে কারনে রাগ হচ্ছে, আগামীকাল তা নাও থাকতে পারে। কিন্তু রাগের মাথায় যে মানসিক কিংবা শারীরিক আঘাত অপরকে করা হয় সেটা কিন্তু তার পক্ষে ভুলে যাওয়া কঠিন। এজন্য রাগের প্রতিক্রিয়া প্রদর্শন করার পরিবর্তে ঘটনাস্থল ত্যাগ করে নিরিবিলি কোথাও ঘটনার বিশ্লেষণ করে সিদ্ধান্ত গ্রহণ করাই সঠিক উপায়।

ভাইয়া কেমন আছো??? :)

৬০| ১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৩৮

মুনতাসীর মারুফ বলেছেন: আমি আমার লেখায় একটা ছবি ইনসার্ট করলাম। আমার ব্লগ এ গিয়ে ঐ লেখা যখন দেখলাম, দেখি তিনটা ছবি দেখাচ্ছে। আপনারা কি একটাই দেখছেন? তাহলে ঠিক আছে। আর আগের পোস্টটা ডিলিট হচ্ছিল না কেন যেন। এখন আবার দেখি ডিলিট। আমার ল্যাপটপ-এর মাথা খারাপ! ধন্যবাদ।

১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:০০

শায়মা বলেছেন: না ভাইয়া আমরা দুইটা দেখছিলাম। সেটা অবশ্যই তোমার দুইবার ইনসার্ট হয়ে গেছে নিজের অজান্তেই। এডিট অপশানে গিয়ে চেক করে দেখতে পারো।


তোমার ল্যাপটপ না আমার ধারণা সামুর মাথাতেই ইদানিং বেশ গন্ডগোল দেখা দিয়েছে।:(

৬১| ১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ২:০৭

রোমেন রুমি বলেছেন:

আপুমনি ব্যাপক গবেষণা :)
আমি আর কিছু বলার কোন জায়গাই নেই :)

কষ্টসাধ্য এই গবেষণায় ভাল লাগা জানিয়ে গেলাম ।
শুভ রাত্রি ।

১১ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:১৫

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া আর আমি জানি তুমি আমার শান্ত শিষ্ঠ লক্ষী একটা ভাইয়া!:)

৬২| ১১ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৯:৫০

আকিব আরিয়ান বলেছেন: আমার রাগ খুব বেশি, মনমতো কিছু না হলে রেগে যাই :( রাগের মাথায় যা আসে তাই বইলা ফেলি, গালাগালি, চিত্‍কার চেঁচামেচি করি :| জিএফের লগে তো কালকেও হেভি রাগ দেখাইছি, বেচারি আমার রাগের এত অত্যাচার সহ্য করেও এখনও আছে :| অবশ্য বিনা কারনে রাগি খুব কম ক্ষেত্রে, কেউ আমার ফর্মূলা মতো না চললেই রাগ উঠে। রাগটাই আমার চরিত্রের সবচে খারাপ দিক, এটা কমানোর উপায় নাই ইয়োগা ছাড়া?

১১ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:২৭

শায়মা বলেছেন: যতদিন তোমার উপলদ্ধ না হবে এই রাগের কারণে জীবনে কি কি ক্ষতি হয়েছে ও কি কি মূল্য দিতে হয়েছে ততদিন তোমার মুক্তি নেই ভাইয়া!

আর যতদিন এটা ভাববে তুমি বিনা কারণে ঐ রকম যাচ্ছেতাই রাগ করোনা ততদিন তুমি ভুলের রাজ্যেই বাস করবা!কারণ মানুষ যদি নিজের রাগের কারনটাকে ভুল ভাবতেই পারতো তবে সেতো আর অকারণ রাগ করে অনর্থ ঘটাতো না!
তুমি যতই বলোনা কেনো বিনা কারণে রাগ করোনা আমি তা মানতে পারছি না! অতি রাগ বা ক্রোধোন্মাদ স্বভাব মানুষের বিচার বুদ্ধিকে বিলুপ্ত করে!


রাগ নিয়ন্ত্রনের প্রাকটিস করো ভাইয়া!:)

৬৩| ১১ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৩৬

আকিব আরিয়ান বলেছেন: আমার কাছে তো মনে হয় আমি বিনা কারনে রাগি না। বাসার সবাই জানে এক কথা আমি দুইবার শুনতে পছন্দ করি না, রেগে যাই; তাই কেউ দুইবার বলে না নরমালি, দুইবার বললেই রেগে যাই। আমার উপর কেউ মাতব্বরি করলে মেজাজ খারাপ হয় খুব। আর 'তার' ক্ষেত্রে হচ্ছে, আমি তার কাছ থেকে যে বিহেভগুলো চাই তা না পেলে কষ্ট পাই, কষ্ট জমে একবার দুইবার তিনবার এবং পরে বিস্ফোরিত হয় রাগে। সে নিজেও বলে সে আনরোম্যান্টিক, রসকষহীন! আমি রোমান্স আমার চাহিদামত পাই না বলে রাগ করি। তার ইচ্ছা স্বাধীনতা আমার কষ্টের কারন, তার স্বাধীন মতো ভার্চুয়ালি ও রিয়েল লাইফে চলাফেরা আমার মতো মিডল ক্লাস কনজারভেটিভ ফ্যামিলির ছেলের মেনে নেয়া সম্ভব হয় না, এতটা উদার হতে পারি না। তখন রাগারাগি করি অনেক, কষ্ট দেই, ম্যান্টাল টর্চার করি :( :( পরে গিলটি ফীল করি যেমন কাল রাত থেকে করতেছি তাকে কাঁদিয়ে :|

যা হোক অনেক কথা, খোলাখুলি বলে ফেললাম। কিছু মনে করবেন না

১১ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৫১

শায়মা বলেছেন: একটু পরে তোমার সমস্যার বিশদ বর্ণনমূলক ব্যাখ্যা ও প্রতিকার মূলক ব্যবস্থা যা আমার ক্ষুদ্র বুদ্ধিতে মনে হয় তা বলছি ভাইয়া!
তোমার মত সমস্যা খুবই কমন কিন্তু তার মোকাবেলা অনেকের জন্য বড় কঠিন আর তার কারণে যে এইরুপ আচরণ করে তার চাইতেই সাফার করে তার আশেপাশের মানুষগুলো! কারণ রাগের নেশা পাওয়া ব্যাক্তিটির মস্তিস্ক উত্তেজিত থাকে কিন্তু অপরজনের তো থাকে স্বাভাবিক! তবে রেগে যাওয়া ব্যাক্তিটির নেগেটিভিটি অপরজনকেও সংক্রমিত করে!

১১ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:৩৭

শায়মা বলেছেন: আমার কাছে তো মনে হয় আমি বিনা কারনে রাগি না। এই রকম মনে হয় যাদের তারাই ভুলের জগতে বাস করছে ভাইয়া। আগেও বলেছি আবারও বললাম।তোমার কাছে যেটা অনেক বড় কারণ সেই একই কারণের অর্থ অন্যের কাছে অন্যরকমও থাকতে পারে বা তার কোনো অর্থই হয়তো নেই তার কাছে। আসলে কারনটা নিয়ে তোমাকে ঠান্ডা মাথায় ভাবতে হবে।

বাসার সবাই জানে এক কথা আমি দুইবার শুনতে পছন্দ করি না, রেগে যাই; তাই কেউ দুইবার বলে না নরমালি, দুইবার বললেই রেগে যাই। এটা কিন্তু তুমি নিজেও জানো তোমার নিজেরই দোষ। একবারের কথা তুমি একবারে করে ফেললেই পারো । হুম বুঝতে পারছি তুমি ভয়ানক আলসে। তাই বার বার বললেও কাজ করোনা।:P যাইহোক এখন শোনো, এই পৃথিবীতে কিছু আশ্চর্য্য কমন সত্য আছে যা মোটামুটি আমরা সকলেই ফেস করি। যেমন আমি আমার কিশোরী কালে খোলা চুল রাখতে পছন্দ করতাম। বেড়াতে গেলে আমার খোলাচুলের ফ্যাশনটাই বেশি প্রিয় ছিলো। আমার মায়ের সেটা কোনোভাবেই হতে দিতে চলবেনা। এই নিয়ে সে যতই ভালোভাবেই বলতো আমার শুনতে ইচ্ছা করতোনা। এরপর চিল্লাচিল্লি করতো তখন আমারও মেজাজ খারাপ হতো। কিন্তু আমার একটা ব্যাপার আছে যতই বকবক করি রেগে গেলে মাথা ঠান্ডাভাবে কাজ করে এবং মুখের বাক্য একদমই বন হয়ে যায়।:P ঠিক একই ভাবে নিশ্চয় তোমাকে বাবা, মা বা ভাইবোনদের আদেশ, উপদেশ গুলো পছন্দ হয়না বুঝতে পারছি আর তাই তুমি শুনতে চাওনা বরং রেগে যাও। ভাইয়া তোমার অপছন্দনীয় কাজগুলো কেনো অপছন্দ তার কারণ খুঁজে বের করো তারপর তাদেরকে জানাও অথবা নিজেই বদলে যাও। পৃথিবীতে তুমি একা না। তোমার আশেপাশের মানুষগুলোর অনুভুতির মূল্যও তোমাকে দিতে হবে।আর অবশ্যই তোমার প্রিয়জনেরা তোমার ভালো চায় আর তাই তোমার অপছন্দনীয় কাজগুলো যা টারা তোমার দ্বারা করা উচিৎ বলে মনে করেন সেটা করতে বার বার জোরাজুরি করেন।

আমার উপর কেউ মাতব্বরি করলে মেজাজ খারাপ হয় খুব। তোমার উপর কি সবাই মাতবরি করতে পারবে বলো? তারাই পারবে যাদের তোমার উপর ভালোবাসার অধিকার আছে। কাজেই ব্যাপারটাকে মাতবরী না ভেবে ভালোবাসার অধিকার হিসেবে ভেবে দেখো জীবন অনেক সুন্দর!!! তবে হ্যাঁ মাতবরীগুলো কোনো কোনো সময় জীবনের উপরে উঠে যায় তখনতার সুষ্ঠ সমাধান তোমাকেই খুঁজে বের করতে হবে। কারনগুলো কি কি এবং তা কিভাবে সমাধান করা যায়। :)

বাকীটার উত্তর দিচ্ছি একটু পরে। আবারও উঠলাম ভাইয়া।

১১ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:০৯

শায়মা বলেছেন:
আর 'তার' ক্ষেত্রে হচ্ছে, আমি তার কাছ থেকে যে বিহেভগুলো চাই তা না পেলে কষ্ট পাই, কষ্ট জমে একবার দুইবার তিনবার এবং পরে বিস্ফোরিত হয় রাগে।

দেখো একটু আগেই তুমি বলেছো বাসার কারো কথা শুনতে ভাল্লাগেনা, কেউ একবারের বেশী দুবার কিছু বললে রেগে যাও তুমি , কারো মাতবরী সহ্য হয়না। তারাও কিন্তু তোমার থেকে কিছু বিহেব চায় তুমি তা করতে অসমর্থ হও বা ইচ্ছার বিরুদ্ধে কোনোকিছুই করতে চাওনা। এখন ভেবে দেখো তুমি যে সব বিহেভ তার কাছে চাও সেসবও যদি তার শুনতে ভালো না লাগে, একবারের বেশি দুবার বললে সেও যদি বিরক্ত হয় বা তোমার এসব চাওয়া পাওয়াকে মাতবরী মনে করে। হা হা হা তাহলে সেও বিস্ফোরিত হবে। ও মাই গড!!! দুই দুইটা বিস্ফোরন একমুখী হলে কি হয় তা কিন্তু আমার জানা আছে।:P আমার ধারণা জোর করে কখনও কিছু হয়না। একজন শান্ত চুপচাপ মানুষকে যেমন তুমি জোর করে বাকপটু বানাতে পারবেনা তেমনি একজন বাচালকেও তুমি গলা চেপে ধরলেও থামাতে পারবেনা। আর স্বার্থপরের মত তুমি শুধু সবার থেকে চাইবেই বিনিময়ে কারো কোনো এক্সপেকটেশনের ধার ধারবেনা তা তো হয়না ভাইয়ামনি।:)
তোমাকেই শিখতে হবে কি করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে হয় বা মানুষের হৃদয়ের গভীরে ঢুকে গিয়ে তাকে পরিচালিত করতে হয়। তবে এসবই কঠোর সাধনা বা বই এর কথা। বাস্তবে সেসব এ্যপলাই করা বেশীভাগ সময়ই বড় কঠিন হয়।:( তবুও অসম্ভব বলে কিছুই নেই।:)

সে নিজেও বলে সে আনরোম্যান্টিক, রসকষহীন! আমি রোমান্স আমার চাহিদামত পাই না বলে রাগ করি।
হা হা হা তোমার কথা শুনে এখন কিন্তু আমি হাসছি ভাইয়া। রাগ করোনা যেন আমার উপরেও এখন।:( একটা প্রশ্ন জাগছে মনে , কি করে এমন আনরোম্যান্টিক, রসকষহীন মানুষের প্রেমে পড়লে বলোতো?:P কখনই তা হয়না। আজকে যেটা আনরোম্যান্টিক, রসকষহীন মনে হচ্ছে হয়তো সেটাই এক সময় তোমার আকর্ষনের কেন্দ্রবিন্দু ছিলো অথবা কোনো না কোনো ভালোলাগা থেকেই তো ভালোবাসার শুরু তাই না??? কাজেই এখন কোনোভাবেই তুমি তাকে এটা নাই সেটা নাই বলে অভিযুক্ত করতে পারোনা। মনে রাখবে অভিযোগ করে কোনো সমস্যার সমাধান হয়না বরং তার বদলে সুন্দর আলোচনা ও ধৈর্য্যই তোমাকে সফলতার দিকে এগিয়ে নিয়ে যেতে পারে। তারপরেও একটা কথা মানুষকে হঠাৎ দেখে যেটা মনে হয় সেটা পরবর্তীতে সময়ের পরিবর্তনে পরিবর্তিত হতে পারে বা তোমার নিজস্ব চিন্তা চেতনাটাও বদলে যেতে পারে । এই রকম অভিযোগ বা ব্লেম দিয়ে সম্পর্ক তেতো করে ক্ষতি ছাড়া লাভ তো নেই এবং কষ্টকর হলেও সত্য এমন সম্পর্ক বয়ে বেড়াবার কোনো মানে নেই।

মনে রেখো ভালোবাসায় শুধু প্রেম বা আকর্ষন না শ্রদ্ধা, সন্মান, একে অন্যের অনুভুতির মূল্যায়ন, পছন্দ অপছন্দ ও ইন্টারেস্টের পার্থক্যের ব্যাপারগুলোকে সু সমন্বয় করে ভেবে দেখতে হবে।

১১ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৫১

শায়মা বলেছেন:
তার ইচ্ছা স্বাধীনতা আমার কষ্টের কারন, তার স্বাধীন মতো ভার্চুয়ালি ও রিয়েল লাইফে চলাফেরা আমার মতো মিডল ক্লাস কনজারভেটিভ ফ্যামিলির ছেলের মেনে নেয়া সম্ভব হয় না, এতটা উদার হতে পারি না। তখন রাগারাগি করি অনেক, কষ্ট দেই, ম্যান্টাল টর্চার করি :( :( পরে গিলটি ফীল করি যেমন কাল রাত থেকে করতেছি তাকে কাঁদিয়ে :|

দেখো এই আধুনিক শিক্ষিত সমাজে যেখানে নারী পুরুষের অধিকার নিয়ে প্রতিনিয়ত লড়াই চলছে সেখানে তুমি তো কারো স্বাধীনতায় হস্তক্ষেপ করতে পারোনা ভাইয়া। তোমার তো রাইট নেই কারো স্বাধীনতা খর্ব করার। তবে হ্যাঁ স্বাধীনতা ও সংস্কৃতি এই দুই এর দ্বিধা দ্বন্দে পড়ে খেই হারিয়ে আমরা অনেক সময় কনফিউজড হয়ে যাই। মিডিল ক্লাস সেন্টিমেন্ট বা আপার ক্লাস সেন্টিমেন্ট সে সব বড় কথা নয়। বড় আমাদের নিজস্ব সংস্কৃতির সাথে কিছু জিনিস বেমানান যা সমাজের বেশীভাগ মানুষই মেনে নেয়না বা খুব সহজে নেবেও না। তবে এই নিজের সংস্কৃতি বাঁচিয়ে রাখা বা তারই স্রোতে ভেসে চলার মাঝে যেই স্বাধীনতার আনন্দ আছে আমরা অনেকেই তা ভুলে যাই আর তখনই বাঁধে যত ঝামেলা। আমি যত শিক্ষিত মেয়েই হই না কেনো আমার প্রানের ভাষা বাংলাই হবে। আমি যতই মডার্ণ হই না কেনো আমার বুকে রবীন্দ্রনাথ, নজরুলই বাজবে। কোনো ডিসকোপার্টি বা অপসংস্কৃতির চর্চার মাঝে কোনো সন্মান নেই আমার। কাজেই স্বাধীনতা বড় কথা নয় তোমাকে বা তাকে মেনে চলতে হবে নিজস্ব সংস্কৃতি, এমনই ধারনা আমার। আর আমার এমনও ধারণা তখন আর কোনো সমস্যাই থাকবেনা।

আর ভারচুয়াল লাইফ বলতে যেটা বলছো, তুমি কিন্তু যুগের পরিবর্তনকে অস্বীকার করতে পারোনা। তুমি নিশ্চয় তার উপর খবরদারী করে তার ফেসবুক, মেইল এ্যাকাউন্ট বন্ধ করে রাখতে পারোনা। আর যদি বলো তা নয় তবুও তার ভারচুয়ালী আচরণ তোমার পছন্দ নয়।কি কি কারণে নয় তা তাকে খুলে বলো ও পিছনের কারনগুলো বের করো যদি তোমার কারনগুলো সত্যিই যুক্তিপূর্ণ হয় তাহলে নিশ্চয় সে তা মেনে নেবে। তবে যদি শুধু সন্দেহের বশবর্তী হয়ে অযাচিত আচরণ করো তাহলে সম্পর্ক তো ভালো হবেই না বরং তার চোখেও দিনে দিনে তোমাকেও ছোট করে তুলবে। কাজেই ভাইয়া ভাবিয়া করিও কাজ , করিয়া ভাবিও না।

যা হোক অনেক কথা, খোলাখুলি বলে ফেললাম। কিছু মনে করবেন না
না কিছু মনে করিনি বরং খোলাখুলি কথা বললেই অনেক সমস্যার সমাধান খুঁজে পাওয়া যায় তবে অবশ্য মনে রাখতে হবে ভাষার ব্যাবহার ও সংযত আচরণ। খোলাখুলি সুষ্ঠ আলোচনা করতে গিয়ে যদি আক্রমনা্ত্ব হয়ে ওঠো তাহলে মনে রেখো রাগ করাটা একটা নেশার মত হয়ে যায় যা অতি অবশ্য এক মনস্তাত্ত্বিক সমস্যা।অনেকের রেগে যাওয়া একটি অভ্যাসে পরিণত হয়, বলা যায় রেগে যাওয়া একটি নেশা হয়ে যায়। ভয়ংকর হলেও সত্য যে সেসব মানুষ রাগলে তাদের মস্তিষ্কে স্বস্তিদায়ক এন্ডোর্ফিন নিঃসরিত হয়। এজন্য তারা রেগে যাওয়ার অভ্যাস পরিত্যাগ করতে পারেন না। কিন্তু আমাদের সব সময় মনে রাখতে হবে, রাগের মাথায় কিছু করলে তার ফল কখনই ভালো হয় না।


ইনশাল্লাহ তুমি রাগ কাটিয়ে উঠে সুন্দর একটা জীবন যাপন করতে পারবে ভাইয়ামনি। ভালো থেকো অনেক অনেক।

৬৪| ১১ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৪৯

লাবনী আক্তার বলেছেন: আমি আমার পরিবারের মানুষের সাথে অনেক রাগ করি। তবে আমার রাগ বেশিক্ষন থাকেনা। :D


রাগ হলে আমি একদম কথা বলিনা, কথা বলতে ইচ্ছে হয় না । ইদানিং চেষ্টা করি রাগ না করতে এবং কমাতে। কারন রাগের মাথায় কিছু বললে পরে আমারি খুব খারাপ লাগে, কষ্ট হয়। তাই চেষ্টা করি রাগের সময় চুপ করে থাকতে।


অনেক সুন্দর পোস্ট আপুনি। অনেক অনেক ভালোলাগা রইল।

১১ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:৩৯

শায়মা বলেছেন: তোমার জবাব পরে দিচ্ছি আপুনি।:)

১১ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:০০

শায়মা বলেছেন: মনে রাখতে হবে আজকে যে কারনে রাগ হচ্ছে, আগামীকাল তা নাও থাকতে পারে। কিন্তু রাগের মাথায় যে মানসিক কিংবা শারীরিক আঘাত অপরকে করা হয় সেটা কিন্তু তার পক্ষে ভুলে যাওয়া কঠিন। এজন্য রাগের প্রতিক্রিয়া প্রদর্শন করার পরিবর্তে ঘটনাস্থল ত্যাগ করে নিরিবিলি কোথাও ঘটনার বিশ্লেষণ করে সিদ্ধান্ত গ্রহণ করাই সঠিক উপায়।



ঠিক তাই রাগের সময় চুপ হয়ে গিয়ে । ভালো করে ভেবে নিয়ে পুনরায় কথা বলা উচিৎ।

৬৫| ১১ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:০৪

আকিব আরিয়ান বলেছেন: আমার রাগ বাড়ার কারনের পিছনে আমি মনে করি, আমার হতাশা, বেকারত্ব, অভাব, চাওয়া না পাওয়ার কারনেই বেশি :|

১১ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৫৭

শায়মা বলেছেন: হতাশা, বেকারত্ব, অভাব বা চাওয়া পাওয়ার অপ্রাপ্তি এ শুধু তোমার জীবনেরই পার্ট নয় ভাইয়া। এ সব আমাদের সকলের জীবনেই আছে। তবুও জীবন অনেক সুন্দর। সব হতাশা অপ্রাপ্তি কাটিয়ে উঠো । অনেক অনেক সফল হও জীবনে। অনেক দোয়া তোমার জন্য।:)

৬৬| ১১ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:৩৫

আদম_ বলেছেন: সমাজ সংসার মিছে সব
মিছে এ জীবনের কলরব ...
কেবলি আঁখি দিয়ে আঁখির সুধা পিয়ে
হৃদয় দিয়ে হৃদি অনুভব
আঁধারে মিছে গেছে আর সব ....

গানটা কার?

১১ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:৩৮

শায়মা বলেছেন: রবিঠাকুরের গান ভাইয়া আর গেয়েছে শ্রীকান্ত.......

৬৭| ১১ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৪২

আকিব আরিয়ান বলেছেন: এত ধৈর্য্য ধরে এত এত লম্বা লেকচার দেওয়ার জন্যে ধন্যবাদ :P লেকচার পড়ে হাসতেছি, যাই হোক, আমি জানি আমার অনেক দোষ আছে, আমার এক্সপেক্টেশনটা বেশি 'তাঁর' কাছে। তবে একটা ভালো দিক, আমি অল্প পরিচিতদের সাথে রাগ দেখাই না যা দেখাই তা আমার কাছের মানুষদেরকেই ;) আর একটা কথা, এক হাতে তালি বাজে না, আমি একেবারে অযৌক্তিক রাগি না, 'তার' কাছে আমি যুক্তিগুলো যুক্তিহীন বলে মনে হয়, দিনশেষে একটাই সম্বল যে, সে আমাকে অনেক ভালবাসে :#> :#>

আর পাকনামি একটু কমায়া কইরেন :P অন্যকে আমি বুঝাইতে পারি অনেক সুন্দর কইরা কিন্তু নিজের বেলায় তা অ্যাপ্লাই করা যায় না :|

ধন্যবাদ

১১ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৫৫

শায়মা বলেছেন: হা হা


জানতাম তোমার মত পাগলু ভাইয়াদের আমার এত এত সদুপদেশ মোটেই ভালো লাগবেনা। :P

চোরাই না মানে ধর্মের কাহিনী।:P :P


তবে তোমার কথা শুনেও হাসছি!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!
আর পাকনামি একটু কমায়া কইরেন :P অন্যকে আমি বুঝাইতে পারি অনেক সুন্দর কইরা কিন্তু নিজের বেলায় তা অ্যাপ্লাই করা যায় না :|

হাহাহাহাহাহা নিজে এ্যাপ্লাই করবো কেনো ??? আমি কি তোমার মত?????

এহ রে !!!!!!!!!! X((

এক হাতে তালি বাজেনা বটে তবে তোমার এক হাতেই বাজে বুঝাই যাচ্ছে!!!!!!!!!! হাহাহাহাহা

ইশ কি আল্লাদ !!!!!! এক্সপেকটেশনে এক্সপেকটেশনে তাহার জীবন যে কালি কালি করতেছো তাহা ভালোই বুঝা যাচ্ছে!!!!! ভাগ্য ভালো তবুও তোমাকে সে অনেক ভালোবাসে..... অন্য কেউ হলে মনে তো হয়না .......:(

:P :P :P :P

যাইহোক বাবা ভাগ্যিস আমি তোমার অল্প পরিচিত বেশি পরিচিত ভেবে এখন যদি রেগে মেগে গালাগালি শুরু করো তাইলে কিন্তু ব্লক করে দেবো বলে দিলাম।:(:(:(


এই জন্যই বলে মানুষের ভালো করতে নাই। এত সময় নষ্ট করে এত এত মাথা খাটিয়ে এত সদুপপদেশ দিলাম আর পিচ্চি বলে কিনা নিজে নাকি আমি ........... X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X( X(

৬৮| ১১ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:২৬

আকিব আরিয়ান বলেছেন: হাহাহাহাহা :D :D :D :D আমি পিচ্চি নই :P

১১ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:৪৩

শায়মা বলেছেন: অবশ্যই পিচ্চি। বড় হও আরও বুদ্ধি বাড়ুক । তখন বুঝবে এইসব রাগ করে এবং এইভাবে রাগ করে পিচ্চিপাচ্চিরাই। আর জীবনের চরমতম সর্বনাশ ঘটায়।:(


যাইহোক ভালো থাকো অনেক অনেক। শুভকামনা তোমার জন্য।:)


আবারও একটা বাণী দিয়ে যাই,

মনে রাখতে হবে আজকে যে কারনে রাগ হচ্ছে, আগামীকাল তা নাও থাকতে পারে। কিন্তু রাগের মাথায় যে মানসিক কিংবা শারীরিক আঘাত অপরকে করা হয় সেটা কিন্তু তার পক্ষে ভুলে যাওয়া কঠিন। এজন্য রাগের প্রতিক্রিয়া প্রদর্শন করার পরিবর্তে ঘটনাস্থল ত্যাগ করে নিরিবিলি কোথাও ঘটনার বিশ্লেষণ করে সিদ্ধান্ত গ্রহণ করাই সঠিক উপায়।

অনেকের রেগে যাওয়া একটি অভ্যাসে পরিণত হয়, বলা যায় রেগে যাওয়া একটি নেশা হয়ে যায়। ভয়ংকর হলেও সত্য যে সেসব মানুষ রাগলে তাদের মস্তিষ্কে স্বস্তিদায়ক এন্ডোর্ফিন নিঃসরিত হয়। এজন্য তারা রেগে যাওয়ার অভ্যাস পরিত্যাগ করতে পারেন না। কিন্তু আমাদের সব সময় মনে রাখতে হবে, রাগের মাথায় কিছু করলে তার ফল কখনই ভালো হয় না।

ক্রোধউন্মাদ ব্যাক্তি বা রাগে পাগল বা অন্ধ হয়ে অপ্রকৃতস্থ কাজ কর্ম করে ফেলা মানুষটি নিজেকে যতই ভালোমানুষ দাবী করুন না কেনো সমাজে ও পরিবারে তাকে সকলেএকটু হলেও হেয় চোখেই দেখে থাকে। ব্যাক্তি তার নিজের অজান্তেই আশেপাশের মানুষের কাছে নেতিবাচক বা অপছন্দনীয় ব্যাক্তি হিসাবে পরিগনিত হয়।

আলোচনাকালে কাউকে অভিযুক্ত করাটা বোকামী।অপর ব্যক্তিকে আক্রমণ না করেও ক্ষোভের কারণ ব্যাখ্যা করা যায়। সরাসরি অভিযোগ না করে রাগ বা ক্ষোভের কারণ বর্ণনায় আমি বা আমরা শব্দটি ব্যবহার করেও অপর ব্যক্তিকে রাগের কারণ বলা সম্ভব ও সেটাই অধিক ফলপ্রসু। তুমি আমাকে ক্ষেপিয়েছো না বলে, যখন এই ধরনের কিছু ঘটে তখন আমি ক্ষুব্ধ হই এভাবে বলা যেতে পারে। এতে সরাসরি দোষারোপ করা হয়না , আবার পুরো কথা বলাও হয়ে যায়। যে কোন আলোচনায় এভাবে বক্তব্য রাখলে বক্তব্য বলিষ্ঠ অবস্থানে থাকে।
নিজের প্রতি বা পিছে ফিরে তাকাতে হবে। ক্রোধের কারণে নিজ জীবনে কতটুকু মূল্য দিতে হয়েছে একবার ভাবতে হবে। রাগের কারণে কি কোনো মধুর সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয়েছে? ভেঙে গেছে? কর্মক্ষেত্রে কি কোনো জটিলতা সৃষ্টি হয়েছে? ফলশ্রুতিতে কি কোনো ধরনের দৈহিক ও মানসিক প্রতিক্রিয়া ঘটেছে? বাস্তব প্রমাণ হাতে এলে, মূল্যায়ন সঠিক হবে। নিজেকে সামাল দেওয়ার কৌশল ভেতর থেকেই নিজেকে তখন রক্ষা করবে

৬৯| ১১ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:১৩

সকাল রয় বলেছেন: অভিমান মানেই দুরে দুরে থাকা
এরচে ভালো
বুঝে শুনে কাছাকাছি থাকা


ধন্যবাদ

১১ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৩১

শায়মা বলেছেন: বাপরে!!!! একদম সাংঘাতিক কাব্য দিয়ে রাগ নিয়ন্ত্রন বলেছো সকালভাইয়া।:)


থ্যাংক ইউ থ্যাংক ইউ থ্যাংক ইউ!!!!!!!!!!:)

৭০| ১১ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:১৫

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: আপি, পুরো লেখাটা পড়েছি। এই রাগ বা ক্রোধ নিয়ে যে একটা পোস্ট দেয়া যেতে পারে এইটা আমার কল্পনার ও বাইরে। এতো সুন্দর হয়েছে তার জবাব নেই।

আপনি বলছেন, স্ত্রী, পুত্র বাড়ি ছেড়ে চলে যায় (স্বামীরা অবশ্য খুব একটা যায়না, গেলেও কিছু পরে ফিরে আসে। এতে এই প্রমান হয় যে পুরুষরা রাগ বেশিক্ষণ ধরে রাখতে পারেনা। কিন্তু আমার রাগ ভয়ংকর। আমি একবার তিন মাস আমার ছোট ভাইয়ের সাথে কথা বলিনি। এতো রেগে ছিলাম। সে অনেক আগের কথা। মনে পরে গেল।

রাগ কমার উপায় হিসেবে, "আর আমার বুদ্ধি যা অনেকক্ষেত্রেই পরীক্ষিত ফলপ্রসু যদি মুখে না বলা যায় তো পুরো ঘটনার ও ক্ষোভের বিস্তারিত বিবরণ দিয়ে চিঠি লিখে ফেলা যেতে পারে। সে চিঠি কোনোদিন ডাকে না পাঠানো হলেও লেখার মধ্য দিয়েই সেই ক্ষোভ বেরিয়ে যাবে। ( এই বুদ্ধি আমার বিশেষ পছন্দ :))" আমি এইটাই করি।

'সাইলেন্স ইজ দ্যা বেস্ট রেসপন্স টু দ্যা গ্রেট ফুল...........' একদম সত্যি কথা। তবে মানুষটি যদি ফুল না হয়ে গ্রেট হয়, তবে এই সাইলেন্স থাকার মতো কাজটা হবে গ্রেট ফুল কাজ। হাঃ হাঃ হাঃ

অনেক দিন পর আপনার পোস্ট। অনেক ভালো লাগা জানবেন। আর হ্যাঁ ভালো থাকবেন। মনে রাখবেন, রেগে গেলেন তো হেরে গেলেন।

১১ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৪২

শায়মা বলেছেন: হা হা ভাইয়া ঠিক তাই রেগে গেলন তো হেরে গেলেন.......

কিন্তু বোকারা কি আর সেটা বুঝবে??? যাইহোক পুরুষেরা রাগ বেশিক্ষন ধরে রাখতে পারেনা সেই কারণেই কারণ তারা বেশিভাগ সময় অন্যায়ভাবে রাগ করে। তাই পরে যখন পাগলামীটা নিজেরাই বুঝতে পারে তখন ফিরে আসে।

আর লিখে ফেলার মাঝে রাগের রিলিফ হয় যে কোনো সাইকিয়াট্রিসই এই কথা বলবে।

'সাইলেন্স ইজ দ্যা বেস্ট রেসপন্স টু দ্যা গ্রেট ফুল...........' একদম সত্যি কথা। তবে মানুষটি যদি ফুল না হয়ে গ্রেট হয়, তবে এই সাইলেন্স থাকার মতো কাজটা হবে গ্রেট ফুল কাজ। হাঃ হাঃ হাঃ


এই কথা একদম ১০০% সত্যি তবে রেগে যাওয়া ফুলরা কি গ্রেট হয় নাকি!!!! বোকা বলেই কথায় কথায় আগডুম বাগডুম ব্যাপার নিয়ে রাগ দেখাতে যায়। :(

দরকার নেই এমন গ্রেইটের। :(:(:(

৭১| ১১ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:২৩

একজন ঘূণপোকা বলেছেন: প্রিয়তে নেয়ার জন্যে লগইন করলাম ।

১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:৩৮

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া।:)

৭২| ১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:০৭

উদাস কিশোর বলেছেন: এত্তোগুলা লম্বা পোষ্ট রুদ্ধশ্বাসে পড়ে গেলাম :P
শোকেসে রাখলাম ;)

১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:৪৬

শায়মা বলেছেন: থ্যাংক ইউ!!!:)

৭৩| ১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:১৫

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: হায়রে মানুষের জন্য এতো কিছু করলাম , আর আজকে আমার জন্য কিছু নাই ! :(( :((

বলি আমার কি কোন রাগ ক্রোধ নাই নাকি ?? /:)

১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:৩৫

শায়মা বলেছেন: কি চাও ভাইয়া?

আচ্ছা তোমাকে একটা জিনিস দেই......:)

Click This Link

তবুও লাগ কলোনা....... ওকে ভাইয়া?:)

৭৪| ১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:৩৪

ঘাষফুল বলেছেন: নিজের সাথে যুদ্ধ করেও যে পারিনা আমি।
তবে আশার কথা.....ইদানিং পারছি আমি। :)

১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:৩৭

শায়মা বলেছেন: ভেরি গুড!!!

পারিবোনা এ কথাটি বলিওয়া আর
দশ জনে পারে যাহা তুমিও পারিবে তাহা
একবার না পারিলে ট্রাই করো এককোটি বার .....:)

থ্যাংক ইউ ভাইয়া।:)

৭৫| ১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:৫৪

ঘাষফুল বলেছেন: হুম...চেষ্টা করছি। দোয়া কোরো আপু।

১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:১১

শায়মা বলেছেন: হা হা

ওকে ওকে গুড গুড!!

ইনশাল্লাহ পারিবেক!!!!:)

৭৬| ১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:২৬

শুঁটকি মাছ বলেছেন: রাগ ব্যাপারটা কেন জানি আমার তেমন আসেনা। মাঝে মাঝে কারো উপর বিরক্ত হয়ে রাগ ঝাড়বো নাকি ঝাড়বো না-এরকম চিন্তা করতে করতেই রাগ চলে যায়। তবে মাঝে মাঝে কোনো ব্যাপারে বিরক্ত লাগলে বা কারো কোনো আচরণে কষ্ট পেলে একা চুপচাপ কিছুক্ষণ বসে থাকি।
আমার মনে হয়, রাগের সময় সাথে সাথে রিএক্ট না করে কিছুক্ষণ সময় নেয়া উচিত। তাহলে অন্তত হিতাহিত জ্ঞানটা থাকে।
শায়মা আপু,দারুন পোস্ট দিয়েছেন! বেশ ভালো লাগল।

১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৫৩

শায়মা বলেছেন: হুম বুঝাই যাচ্ছে তুমি একটা হাসিখুশি এবং বুদ্ধিমতী মেয়ে।

থ্যাংক ইউ আপুনি!!!:)

৭৭| ১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৪৫

এহসান সাবির বলেছেন: ভালো পোস্ট। জানলাম অনেক কিছু।
++++

১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:০৬

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!:)

৭৮| ১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:০৭

লেখোয়াড় বলেছেন:
তুমি তো রাগ সুকৌশলেই আত্ম নিয়ন্ত্রনে আনতে পারো....

সেতো আমাদের দেখাই কাজেই পোস্ট না পড়লেও চলবে......

..............................................................................
শায়মা,
আমি সুকৌশলে রাগ নিয়ন্ত্রণ করি কিভাবে বুঝলেন, আর সেটা কবে, কিভাবেই বা দেখলেন, নাকি আন্দাজে ঢিল মারলেন।

শায়মা, আপনার এই লেখা কিন্তু আমি এখনো পড়িনি।
তবে আকিব আরিয়ানের সাথে আপনার কথা বলা পড়ছি।
আচ্ছা, আপনি এত দ্রুত টাইপ করেন কিভাবে??আশ্চর্য।

এখন আমার রাগ হচ্ছে, ও শায়মা।

১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:১৬

শায়মা বলেছেন: হা হা হা ভাইয়া জানো নাতো আমি একজন বিশিষ্ঠ মনোতাত্বিক!!!! :P

তাই জেনে গেছি তোমার হাবে ভাবে, কথা বলায় যে তুমি অতীব শীতল রক্তের প্রাণী!:)

তবে আকিব ভাইয়ার সাথে কথা বলার সময় আমি বার বার উঠেছিলাম একবার ফোন ধরতে। আরেকবার ওয়াশিং মেশিন চালায় দিয়ে আসতে আরেকবার কেনো যেনো নাইলে আরও দ্রুত জবাব পেতে।


তোমার এখন কেনো রাগ হচ্ছে বুঝেছি তোমার এক লাইন লিখতে দশ মিনিট লাগে তাইনা???

যাইহোক একজন আমার টাইপিং স্পিড দেখে বলেছে আমি নাকি মগ বাজার না মালি বাগ বা শান্তিবাগ কই যেন টাইপিস্টরা বসে থাকে ১০/২০ টাকা দিলে এক নিমিষে টাইপ করে দেয় তাদের জব করি।:(

৭৯| ১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:১৩

লেখোয়াড় বলেছেন:
তুমি তো রাগ সুকৌশলেই আত্ম নিয়ন্ত্রনে আনতে পারো....

সেতো আমাদের দেখাই কাজেই পোস্ট না পড়লেও চলবে......

..............................................................................
শায়মা,
আমি সুকৌশলে রাগ নিয়ন্ত্রণ করি কিভাবে বুঝলেন, আর সেটা কবে, কিভাবেই বা দেখলেন, নাকি আন্দাজে ঢিল মারলেন।

শায়মা, আপনার এই লেখা কিন্তু আমি এখনো পড়িনি।
তবে আকিব আরিয়ানের সাথে আপনার কথা বলা পড়ছি।
আচ্ছা, আপনি এত দ্রুত টাইপ করেন কিভাবে??আশ্চর্য।

এখন আমার রাগ হচ্ছে, ও শায়মা।

১৬ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৮:৫৬

শায়মা বলেছেন: :P :P :P :P :P :P :P :P :P :P :P :P :P :P :P :P :P

৮০| ১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:২৯

বেঈমান আমি. বলেছেন: আকিব আরিয়ান রকযযযযযযযযযযযযযয।তার কমেন্টের ফ্যান হয়ে গেলাম।

যাইহোক একজন আমার টাইপিং স্পিড দেখে বলেছে আমি নাকি মগ বাজার না মালি বাগ বা শান্তিবাগ কই যেন টাইপিস্টরা বসে থাকে ১০/২০ টাকা দিলে এক নিমিষে টাইপ করে দেয় তাদের জব করি।

সম্ভবত কাকারাইল মোড়ের কথা বলছে। ;)

১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৪৪

শায়মা বলেছেন: ওহ তাই হবে।

৮১| ১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৩৫

কল্পবিলাসী স্বপ্ন বলেছেন: আপনার পোস্টটা আসলেই উপকারী পরীক্ষা করে দেখছি

১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৪৮

শায়মা বলেছেন: তুমিও রাগী নাকি ভাইয়া!!!

তোমাকে তো মনে হয় শান্ত শিষ্ঠ (লেজ বিশিষ্ঠ না)এত্তা ভাইয়া :) ...... তবে তোমাকে এই পোস্ট উৎসর্গের কারন যেন জীবনে তোমার আশে পাসে থাকা মানুষগুলোর একটু উপকার করতে পারো।

বলা তো যায়না ছোট বলিয়া( মানে বয়সে না জ্ঞানে গরিমায়) করিওনা হেলা....... এই পোস্টখানির অমূল্য বাণীগুলি( যা জ্ঞানীগুণীজন দ্বারা পরীক্ষিত তাহা ও জীবনে পাওয়া নানা অভিজ্ঞতার আলোকে মানুষের উপকার হয়েও যেতে পারে।:)

৮২| ১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৩৯

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
ভুয়া, কোন কাজ হয় না। রাগে আমি মারা যাচ্ছি।

১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৪৯

শায়মা বলেছেন: কে বলেছে কাজ হয়না!!!!

ইহা কঠোর সাধনার বিষয়।

আজ হইতে সাধনায় ব্রত হও কন্যা। সাফল্য অনিবার্য্য।

৮৩| ১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৪৩

শ্রাবণ জল বলেছেন: পোস্ট পুরোটা পড়িনি এখনো।
তবে আমার অনেক রাগ।
তাই পোস্ট প্রিয়তে নিয়ে রাখলাম। কাজে আসবে হয়ত। থ্যাংকস, আপু।

১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৫২

শায়মা বলেছেন: হায় হায় কি বলো!!!!!!!

রাগটা থামাও, ক্রোধটা নামাও
ভাবো একটু খানি
তোমার করা রাগের মূল্য
নয়কো মোটেও দামী।

তোমার রাগে পুড়তে পারে
কারু মনের বাড়ি
হাতটা বাড়াও, প্রমিজ করো
নো মোর এগেইন আড়ি!:):):)

৮৪| ১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৫৮

বেঈমান আমি. বলেছেন: এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা @এগ্রি উইথ ইউ।এই পোস্ট পড়ে আমার বরং রাগ বেড়েছে শুধু তাই না আরো বড় ভুল করে ফেলছি।তার জন্যে দায়ী কে? :( :((

১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:০৬

শায়মা বলেছেন: যাদের ভুল করা অভ্যাস তারা বার বারই ভুল করে তবে মনে রাখতে হবে,

অনেকের রেগে যাওয়া একটি অভ্যাসে পরিণত হয়, বলা যায় রেগে যাওয়া একটি নেশা হয়ে যায়। ভয়ংকর হলেও সত্য যে সেসব মানুষ রাগলে তাদের মস্তিষ্কে স্বস্তিদায়ক এন্ডোর্ফিন নিঃসরিত হয়। এজন্য তারা রেগে যাওয়ার অভ্যাস পরিত্যাগ করতে পারেন না। কিন্তু আমাদের সব সময় মনে রাখতে হবে, রাগের মাথায় কিছু করলে তার ফল কখনই ভালো হয় না।

নিজের প্রতি বা পিছে ফিরে তাকাতে হবে। ক্রোধের কারণে নিজ জীবনে কতটুকু মূল্য দিতে হয়েছে একবার ভাবতে হবে। রাগের কারণে কি কোনো মধুর সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয়েছে? ভেঙে গেছে? কর্মক্ষেত্রে কি কোনো জটিলতা সৃষ্টি হয়েছে? ফলশ্রুতিতে কি কোনো ধরনের দৈহিক ও মানসিক প্রতিক্রিয়া ঘটেছে? বাস্তব প্রমাণ হাতে এলে, মূল্যায়ন সঠিক হবে। নিজেকে সামাল দেওয়ার কৌশল ভেতর থেকেই নিজেকে তখন রক্ষা করবে।
সুষ্ঠু ও সুন্দর সমাজগঠনে রাগ ব্যবস্থাপনা বা এ্যাংগার ম্যানজমেন্ট প্রশিক্ষনের প্রয়োজনীয়তা-
অন্যান্য উন্নত দেশগুলোর মত আমাদের দেশে রাগ নিয়ন্ত্রন সচেতনতা বা এর সুষ্ঠ চর্চা বলতে গেলে নেই আর এর প্রভাব আমরা প্রতিনিয়ত মিডিয়ায় দেখতে পাই। কিন্তু বিষয়টিকে তেমনভাবে গুরুত্ব দেই না। এ কারনেই পত্রিকায় দেখি, পড়াশুনা না করার অপরাধে একটি শিশুটিকে পায়ে শিকল আর গাছের গুড়ি দিয়ে টানা তিনদিন বেধে রেখে শাস্তি দেয়া হয়েছে । রাগের বশবর্তী হয়ে শিশুদের উপর অন্যায় নির্যাতন শিক্ষক শিক্ষিকা, বাবা মা বা অন্যান্য বয়স্ক মানুষেরা অহরহ করে থাকে।দূর্বলের উপর সবলেরা করে থাকে এমনকি অতি প্রিয় মানুষের সাথেও আমরা যাচ্ছেতাই আচরণ করি যা মোটেও সুস্থ মানষিকতার পরিচায়ক না।কাজেই দরকার সচেতনতা বৃদ্ধি, উপযুক্ত প্রশিক্ষণ, ফ্যামিলী কাউন্সেলিং বা রাগ বা ক্রোধের ক্ষতিকারণ দিক সম্পর্কে প্রতিটা মানুষকে সজ্ঞান করে তোলা।

৮৫| ১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:১৬

বেঈমান আমি. বলেছেন: ধান ভানতে শীবের গীত হয়ে গেলো।

মানুষ কারন ছাড়া রাগলে সেটাকে মেনে নেওয়া কঠিন।

বাট দেখতে হবে কেন রাগ করলো বা মিসবিহেভ করলো।এটা নির্ভর করে রিলেশানের উপর ।হ্যাজবেন্ড ওয়াইফ বয় ফ্রেন্ড গার্ল ফ্রেন্ড ছেলে বাবা বা মা মেয়ে বিভিন্ন রিলেশানে বিভিন্ন কারন থাকতে পারে।আমাদের সবার উচিত পরেরটা না দেখে নিজের কোন ভুল থাকলে সেটাও শোধরে নেওয়া।

তাতেই জগতের সকল প্রানী সুখী হবে।

এই বিষয়ে একটা সুন্দর গান দিয়া গেলাম।সময় করে শুনে নিও।

স্যাক্রিফাইস।

১২ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:০৯

শায়মা বলেছেন: আমিও সেটাই বলেছি অন্যের ভুল ধরার চেষ্টা করার আগে বা ক্রোধোন্মাদ হয়ে অনর্থ ঘটানোর আগে নিজের ভুলের বা ভুল আচরণের কারন ও সংযত আচরনে তার সমাধানের কথা ভাবতে হবে!

তর্কের খাতিরে তর্ক বা ভিন্নমত পোষনকারী হলেই ক্রোধান্ধ হয়ে যাচ্ছেতাই ব্যবহারে নিজের ও অপরের ক্ষতি ছাড়া লাভ নেই!

মাঝে মাঝে সত্য বড় তিক্ত তখন অতি প্রয়োজনীয় বক্তব্যকেও শীবের গীত বলে মনে হয়! আমি উপরে যা বলেছি তা কমেন্ট রিলেটেড ও অতি প্রয়োজনীয়! শীবের গীত মনে হলো কেনো জানিনা!:(

যাইহোক গানটার জন্য অনেক অনেক থ্যাংকস!:)

৮৬| ১২ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৮:৩৩

এ কে এম রেজাউল করিম বলেছেন: পোষ্টটি আমি প্রিয়তে নিতে চাই। কিভাবে নিতে হয় আমাকে কেহ দয়া করে জানালে উপকৃত হই।

১২ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:২২

শায়মা বলেছেন: পোস্টটা প্রিয়তে নিতে কি পেরেছো ভাইয়া???


এই ডিজিটাল দুনিয়ায় সেটা খুবই সোজা। তোমাকে একটা ধাঁধা দেই। একটা হলুদ তারা খুঁজে বের করো।:)

৮৭| ১২ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৮:৪৫

এ কে এম রেজাউল করিম বলেছেন: রাগ করা খুব একটি খারাব স্বভাব। এই রাগে একজন মানুষের জীবনে, একটি পরিবারে অসাধারনভাবে কোন ক্ষেত্রে অপূরনীয় খতির সম্মখীন হয়। যার জন্য সারা জীবন অনুশোচনায় ভুগতে হতে পারে।
জীবনের ৯৯% সমস্যা রাগ না কড়ে সমাধান করা যায়। এ রাগের কারনেই আমার জীবনে অসাধারন ক্ষতি হয়েছে, যার জন্য আমি গত ১৮ বৎসর দিসাহারা হয়ে কাটাচ্ছি।
তাই সময় থাকতে সাবধান প্রিয় পাঠক-পাঠিকা।
পোষ্ট দাতার প্রতি অভিন্দন র'ল।

১২ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:২৩

শায়মা বলেছেন: হুম ঠিক তাই। এখন থেকে নো রাগারাগি। খুব বেশি রাগ লাগলে ভেবে চিনতে একটুখানি রাগারাগি!!!:)

৮৮| ১২ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৯:২২

মেহেরুন বলেছেন: http://www.somewhereinblog.net/blog/nmrusho এই আইডি প্রায় এক বছর হয়ে যাবার পরেও পর্যবেক্ষণে আছে। জেনারেল করার জন্য একটু সুপারিশ করেন সবাইকে। ধন্যবাদ

১২ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:২৪

শায়মা বলেছেন: সুপারিশ করে কেমনে!!!!!!!! B:-)


তবে এতীনে জেনারেল হলো না কেনো??????


যাই হোক দেখি সুপারিশ শুরু করি আপুনি!!:)

৮৯| ১২ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৪৩

মেহেরুন বলেছেন: আপু সত্যি বলছি রাগ নিয়ে আমি অনেক সমস্যায় আছি। আমি আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি রাগ কমাতে। কিন্তু পুরোপুরি পারছি না। আমার জন্য একটু দোয়া করো যাতে আল্লাহ্‌ পাক আমাকে সহনশীলতা দেয়। আমি যেন রাগ দমনে সফল হতে পারি। পোস্ট প্রিয় তে নিলাম।

১২ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:২৫

শায়মা বলেছেন: আমি তোমার জন্য দোয়া করছি। কিন্তু শুধু দোয়ায় কাজ হবেনা। তোমাকে নিজেকেও সচেতন হতে হবে। আমার পোস্টটা মুখস্থ করে ফেলো।:)

৯০| ১২ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:০২

মোঃ ইসহাক খান বলেছেন: সুন্দর আলোচনা।

১২ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:০৮

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!!!!

৯১| ১২ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:১৬

লেখোয়াড় বলেছেন:
শায়মা, রাগ করিয়েন না।

এই পোস্ট আমি এখনো পড়িনি।
আপনি এক কাজ করেন, এই পোস্টের কমেন্টস অপশন বন্ধ করে দেন।
শুধু আমারটা ছাড়া।

কারণ এরপর পড়ে তো আমি মন্তব্য করবো।
আপনি উত্তর করতে অত সময় পাবেন কখন।

তাছাড়া আপনি অনেক মন্তব্য পেয়ে থাকেন।
তাই মন্তব্য ১০০ পেলেই অপশন লক কর দিলে ভাল হয়।

আবার রাগিয়েন না।

১২ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪২

শায়মা বলেছেন: হায়রে তুমিও আমার মন্তব্যে নজর দিলা ভাইয়া??????????????????


দেখো আমি তোমাদের কত্ত সিনিয়র। সেই কবে থেকে এইখানে আছি। আমার ভাইয়া আপুদের সংখ্যা তোমাদের চাইতে বেশী না বলো!!!!!! আর আমার মত করে কি সবাইকে এত ভালোবাসতে পারবে??? তাহলে তুমি কি চাও আমি আমার ভাইয়া আপুদের সা্থে কথা বলা বন্ধ করে দেই!!!!:( :( :(



তুমিও দেখি দিন দিন হিংসুক হয়ে যাচ্ছো। ছি ছি ছি !!!!!!!!!!!!!
এতদিন কয়েকটা হিংসুক দেখেই ভাবতাম তারাই বুঝি শুধু হিংসুক আমি সব্বাইকে এত্ত এত্ত ভালোবাসি দেখে হিংসা করে এখন দেখছি তুমি আরেকজন যোগ হলে!!!!!!!! :P

আর তুমি মন্তব্য করেই দেখোনা কি উত্তর চাও সব আমার নখ দর্পনে আছে । আর তাছাড়া জানোনা মনে হয় কিছুদিন আগে সিলেটি বিপ্লব ভাইয়া এক গোপন সত্য আবিষ্কার করেছে আমি ব্লগাররূপি একটা প্রোগ্রাম। কাজেই উত্তর নিয়ে ভেবোনা ভাইয়ামনি। উত্তর আমার রেডি আছে। সুইচে টিপ দিলেই বেরিয়ে আসবে গড় গড়!!!:):):)

৯২| ১২ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৩১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: চমৎকার পোস্ট ,
'' এজন্য রাগের প্রতিক্রিয়া প্রদর্শন করার পরিবর্তে ঘটনাস্থল ত্যাগ করে নিরিবিলি কোথাও ঘটনার বিশ্লেষণ করে সিদ্ধান্ত গ্রহণ করাই সঠিক উপায়। ''
এই মন্তব্যের সাথে ১০০% সহমত ।

১২ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৫৩

শায়মা বলেছেন: ভাইয়া তুমি কি রাগ করো??

তোমাকে তো মনে হয় মহা হাসিখুশি বান্দা এই জগতের।:)

৯৩| ১২ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:০৬

নাছির84 বলেছেন: চমৎকার পোষ্ট। ভাল লাগা।
কিন্তু একখান কথা.....
বলা হয়, মানুষ নিজেই তার মনের নিয়ন্তা। সত্যিই কি তাই ?
চিমটি দিলে ব্যাথা লাগে। না দিলে নিশ্চয়ই লাগতো না ?
ব্যাথাটা কেউ হজম করে। কেউ পারেনা। যারা পারেনা তারা প্রতিক্রিয়া দেখায়। একসময় থেমে যায়।
এটাই তো জীবনের নিয়ম। এই পথেই হাজার বছর ধরে হেঁটে চলছে মানবপ্রজন্ম।
আমি সাধারন মানুষদের কথা বলেছি। যাদের ক্রোধ মাইলমিটারের কাঁটা ভেঙ্গে ফেলে তাদের জন্য আমার এ মন্তব্য নয়।
ভাল থাকবেন। শুভ কামনা।

১২ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:১৮

শায়মা বলেছেন: একই ধরনের পরিস্থিতির মুখোমুখি দু’জন ব্যক্তির মধ্যে একজন রেগে যায় অথচ অপর জন কেন ক্রোধান্বিত হয় না? অন্যান্য সাধারণ অনুভূতির মতো এখানে একই ঘটনা ঘটে। একটি ঘটনা কার মনে কীরকম প্রতিক্রিয়া সৃষ্টি করেছে, সেটাই রেগে যাওয়া কিংবা না যাওয়ার নিয়ামক। ঘটনাটি যদি ব্যক্তিকে আহত করে কিংবা বেদনার্ত করে তোলে, তাহলে স্বাভাবিকভাবেই প্রতিক্রিয়া প্রকাশিত হয় রাগের মাধ্যমে। কিন্তু একই ঘটনা আরেকজনের মনে কোন রেখাপাত করে না কিংবা কোন রকম অনুভুতির সৃষ্টি করে না। তিনি থাকেন নির্বিকার, সুতরাং তার কোন রাগ হয় না।


আমি সেটাই লিখেছি ভাইয়া যেখানে তুমি বলেছো.......
মানুষ নিজেই তার মনের নিয়ন্তা। সত্যিই কি তাই ?
চিমটি দিলে ব্যাথা লাগে। না দিলে নিশ্চয়ই লাগতো না ?
ব্যাথাটা কেউ হজম করে। কেউ পারেনা। যারা পারেনা তারা প্রতিক্রিয়া দেখায়।

আর
রাগটা বা মানুষের এ ক্রোধের প্রতিক্রিয়াটা একসময় থেমে যায়।এটাই তো জীবনের নিয়ম। এই পথেই হাজার বছর ধরে হেঁটে চলছে মানবপ্রজন্ম।
আমি সাধারন মানুষদের কথা বলেছি।

ঠিকই বলেছো ভাইয়া আর এভাবেই আমরা বেঁচে আছি পৃথিবীতে সুখ, দুঃখ, আনন্দ, বেদনা, হাসি কান্না নিয়ে।


তবে
যাদের ক্রোধ মাইলমিটারের কাঁটা ভেঙ্গে ফেলে তাদের জন্য আমার এ মন্তব্য নয়।

আর তাদের জন্যই আমার এ পোস্ট। কারণ তারা ভুল করে এত সুন্দর একটা জীবনের অনেক অনেকটা সময়ই অপচয় করে ফেলছে তীব্র নিরানন্দের কিছু মুহুর্ত দিয়ে।


অনেক অনেক থ্যাংকস ভাইয়া তোমাকে। ভালো থেকো অনেক অনেক ।:)

৯৪| ১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:০৪

ফারদি বলেছেন: অনেক চেষ্টা করি রাগ কমানর, কিন্তু পারিনা। :( হঠাৎ করে স্ন্যাপ হয়ে যায়। :( :( :(

১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:০৫

শায়মা বলেছেন: কেনো পারোনা ভাইয়া??
আসলে মন দিয়ে চেষ্টা করোনা।:(

৯৫| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৩৯

স্বপ্নবাজ অভি বলেছেন: চমৎকার পোষ্ট !
অযথা রেগে ভুল করে ফেলা , ভুল বুঝা এক ধরনের মানসিক রোগ!

আমার খুব সহজে রাগ হয়না আবার :)

১৩ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৮:১৪

শায়মা বলেছেন: গুড ভাইয়া।
আমি আগেই বলেছি ইউ আর আ গুড বয়!!:)

৯৬| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ২:৩০

বেঈমান আমি. বলেছেন: আমি সারারাত

কিছু লোক পিছু কথা বলবেই।

১৩ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৮:১৬

শায়মা বলেছেন: থ্যাংক ইউ থ্যাংক ইউ থ্যাংক ইউ গানগুলার জন্য!!!:)

৯৭| ১৩ ই জানুয়ারি, ২০১৪ ভোর ৪:১৯

*কুনোব্যাঙ* বলেছেন: আমার জন্য কোন পদ্ধতি নেই? অবশ্য রাগ থাকাটা মন্দ কিছুনা। রাগহীন মেছো সাপের চাইতে কিঞ্চিত রাগ বিরাগ থাকলে জীবনটা ভালোই গতিশীল হয় :P মাঝে মাঝে একটু আধটু রেগে না গেলে চারপাশের বেয়ারা মানুষগুলো আমার কথা শুনবে কেন!


১৩ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৮:১৭

শায়মা বলেছেন: কুনোব্যাঙের রাগ???:(

না না আমি কুনোব্যাঙের সাইলকোলজী জানিনাতো ভাইয়া। :P


তবে তোমাকে সান্তশিষ্ট মনে হলেও তুমি ঠিক ততটা নও বলেই মনে হয় আমার !!!:)

৯৮| ১৩ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:২৫

শ্রাবণ জল বলেছেন: আরিয়ানের জন্য বলা কথাগুলো ভাল লেগেছে আপু।

১৩ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৩০

শায়মা বলেছেন: তবুও আরিয়ান বড় ভাইয়াটা বলে আমি নাকি পাকনামি করি, অন্যকে যা উপদেশ দেই তা নাকি নিজেই মানিনা......:(

:P

থ্যাংক ইউ আপুনি আসলে আরিয়ান ভাইয়া যা বলেছে সেসব কিন্তু অনেকেরই হয়। কারো কথা শুনতে ভাললাগেনা। মনে হয় কেনো এত মাতবরী করে সবাই আমার উপরে এমন অনেক কিছুই যা আমদের সবার জীবনেই আছে।

৯৯| ১৩ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৫৫

কস্কি বলেছেন: কোথাও ভুলবশতঃ!! কোন অপরাধ টপরাধ করলাম কি??? B:-)

করলে অব্যশই জানাবেন!!


আর এইপোস্টে আমার রাগ সম্পর্কে কিছু না বলা কথা বলবো!! বাট কয়েকদিন পরে!!!

(ফেবুতে নাই, তাই এইখানেই দিয়ে দিলাম!! )

১৩ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৫৯

শায়মা বলেছেন: আরে ভাইয়া!!!!!!!!!!!!

আমার কলিজার টুকরা ভাইয়াদের মধ্যে তুমি একজন। আমি কি তোমার উপরে রাগ করতে পারি???


ওকে ওকে তাড়াতাড়ি বলো আমার অনেক তাড়া আছে.......

:P

সত্যি কিন্তু ঢং না..........
বেশি দেরী করে ফেললে উত্তর আর কখনও পাওয়া হবেনা ভাইয়ামনি........:)

তবু তো ফাল্গুন রাতে
এ গানের বেদনাতে
আঁখি তব ছলো ছলো ....
এই বহু মানি .............:)

১০০| ১৩ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৩১

শীলা শিপা বলেছেন: হয় না আপু!!! হবেও না... আমি জানি... এই রাগের জন্য এই মুহূর্তেও আমি পস্তাচ্ছি!!! ভাল কিছু বাদ দিলাম, খারাপ টাও এত বেশি করে ফেলি যে মাঝে মাঝে নিজের সাথে সাথে অন্যদের কষ্ট দিয়ে ফেলছি... বিরক্ত হয়ে যাবে হয়ত, কিন্তু আমার মনটা খুব খারাপ...

১৪ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৯:৪০

শায়মা বলেছেন: আসলেই রাগের সময় মানুষ হিতাহিত হারায় ---- :(

মানুষের জীবনে রাগ অতি স্বাভাবিক এক অনুভুতি তবে সমস্যা তখনই যখন মানুষ তা যথাযথ ভাবে নিয়ন্ত্রন ও পরিচালিত করতে পারেনা। রাগ একটি সমস্যা নয় বরং সমস্যা হলো তাকে সঠিকভাবে পরিচালনা বা মোকাবেলা করতে না পারার অক্ষমতা। একজন ব্যাক্তি ততখানি সফল বা বুদ্ধিমান যতখানি সুচারুরূপে তিনি জীবনের নানা সমস্যাগুলি ঠান্ডা মাথায় সমাধান করতে পারেন।


মন খারাপ করো না আপুনি। রাগ কে নিয়ন্ত্রন ও রেগে গেলে সংযত বাক্য ব্যবহার করার চেষ্টা করো। দেখো পরবর্তীতে মন খারাপ বা কারো বিরক্তি কোনোটার কারনই হতে হবেনা। :)

১০১| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:২২

সোমহেপি বলেছেন: একটা বই বের করে বাজারে ছেড়ে দ্যাও।

লেখা টা ভালো লাগে নাই আমার কাছে।

১৪ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৯:৪৮

শায়মা বলেছেন: বুঝেছি তুমি একটা মহা রাগী ভাইয়া....... কিছুতেই ভালো হতে চাওনা মানে রাগ নিয়ন্ত্রনের ইচ্ছা নাই তোমার। ইচ্ছা থাকলেই আমার লেখাটা ভালো লাগতো!:)


আহা এত উপকারী একটা লেখা দিলাম !!


এই কারনেই বলা হয় মানুষের উপকার করতে নাই।:( :( :(

১০২| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:৫২

দিকভ্রান্ত*পথিক বলেছেন: আপ্পি এইটা তো খুবই দরকারী পোস্ট। কিছু কিছু মানুষ থাকে রাগের মাথায় অনেক ভুল করে ফেলে! অবশ্য যারা আপনার মতো অন্নেক ভালো, তারা ক্ষমাও করে দেয় তাদের! এ কারনেই পৃথিবীটা এখনও অসুন্দর হয়ে যায় নি হয়ত !!

রাগের সমাপ্তি হোক, অবসান হোক সকল ভুল বোঝাবুঝি, মনোমালিন্য! স্থান করে নিক নির্মল সৌম্যতা, সুন্দরের জয় হোক, আপন থাকুক কাছের মানুষগুলো। B-) :!>

শুভকামনা রইলো আপুনি। :)

১৪ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:০৯

শায়মা বলেছেন: সেই তো ভীষন দরকারী!!! রাগে পাগল হয়ে যারা ধেই ধেই করে নাচে তাদের জন্য আরও দরকারী।:) মানে যারা রাগের মাথায় অনেক ভুল করে ফেলে। :):) তাদের জন্য ইহা একখানি অমূল্য পোস্ট!! বিফলে মূল্য ফেরৎ!:):)

ভাইয়া তাই বলে আমিও অন্নেক ভালো ভেবে ভুল করোনা। যত যাই লিখি এই পোস্ট তো আমার জন্যও দরকারী তবে আমি সংযত থাকতে কখনও ভুলিনা তারপরও কিছু কিছু অসংযত ব্যাক্তিদের জন্য মাঝে মাঝে লিমিট ক্রস হেয় যায় যদি তাই এই পোস্ট লেখা যেন মাঝে মাঝে পড়ে পড়ে মনে রাখতে পারি। স ----ব---- কি----ছু...........:)


থ্যাংক ইউ ভাইয়া!!!!:)

১০৩| ১৪ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৯:৩০

ভারসাম্য বলেছেন: আমি রাগ করতে পারি না, কারন এইটুকু জানি যে, রাগ করা মহাপাপ। ধর্মতাত্তিক ব্যাখ্যায় না যাই। রাগের সাইকোলজিক্যাল ব্যাখ্যাও যদি কেউ ভাল ভাবে বোঝে তাহলেও সে তার স্বাভাবিক নীতিবোধ দিয়েই বুঝবে যে, রাগ করার অধিকারই তার নাই।

রাগ না করলেও, রাগতো হয়ই। রাগ দেখাতেও হয় মাঝে মাঝে। সেটাও ভাল পারি না, একটি বিশেষ অসুখ (হাইপার থাইরয়েডিজম) থাকার কারণে। রাগের অভিনয় করতে গেলেও হার্টবিট বেড়ে যায়। :D

১৪ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৫০

শায়মা বলেছেন: ঠিক তাই সাইকোলজিকালি বা ধর্মীয় সব ব্যাখ্যাতেই রাগের অপকারীতা ছাড়া কোনো উপকারিতা লেখা নেই।


তুমি এমনি থাকো ভাইয়া। রাগের অভিনয়ও করতে হবেনা।:)

১০৪| ১৪ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:১৫

শুকনোপাতা০০৭ বলেছেন: প্রিয় তে রাখিলাম,কেমন আছো আপু? :)

১৪ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:৪৪

শায়মা বলেছেন: ভালো আছি আপুনি!!:)
তোমারও কি অনেক রাগ নাকি!!!! :P

১০৫| ১৪ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:০০

পাঠক০০৭ বলেছেন: সাবাশ পোষ্ট! এইটার দরকার আছে। আমি তো রাগ হইলে খালি ভাঙচুর চালাই।

১৪ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:০৯

শায়মা বলেছেন: হায় হায় !!! তাইলে তোমার বেশি দরকার এই পোস্ট! ভাঙচুর চালালে নিজের মাথাটাই আবার কবে ভেঙ্গে ফেলো কে জানে!!!!!!! :P

১০৬| ১৪ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:২৫

অলওয়েজ এ্যান্টি গর্ভণমেন্ট বলেছেন: +++

১৪ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:২৯

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!:):):)

১০৭| ১৪ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৫১

হাতীর ডিম বলেছেন: ধন্যবাদ আপু। কাজে লাগানোর চেস্টা করবো।

১৪ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:২৩

শায়মা বলেছেন: কাজের লাগানোর চেষ্টা করো ভাইয়া!!:):):)

১০৮| ১৪ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৩৭

বেঈমান আমি. বলেছেন: এক হতভাগা বয়ফ্রেন্ড একবার রাগ করছে তাঁর বান্ধবীর উপর, রাগ করে ফোন টোন বন্ধ করে রাখার সিদ্ধান্ত নিছে। ফোন বন্ধ করার আগে তাঁর সবচেয়ে কাছের বন্ধুটাকে বলে রাখলো বন্ধুর ফোনে কল করে মেয়েটা যদি খুঁজে তবে যেন বলে সে মদ খাইয়া মাতাল হইয়া পইড়া আছে!

রাগ করে মেয়েদের ফোন বন্ধ করে রাখা আর ছেলেদের ফোন বন্ধ করে রাখায় তফাৎ আছে। গার্লফ্রেন্ড রাগ করলে ছেলেরা সম্ভাব্য সকল উপায়ে মেয়েটার কাছে পৌঁছানোর চেষ্টা করে, আর ছেলেরা রাগ করলে নিচের অবস্থা হয়ঃ

সন্ধ্যা ৬:৩০
- দোস্ত, সুমি তোর কাছে ফোন দিয়া আমারে খুঁজছিলো?
_ না রে, ফোন টোন দেয়নাই

৭:৩০
- মামা, তোর মোবাইলটা একটু চেক কর তো, ফোন দিছে হয়তো, তুই হয়তো ধরতে পারস নাই, মিসকল লিস্টটা দেখ।
_ না রে, দেখছি, ফোন টোন দেয় নাই, ফোন দিলে তরে জানামু নে।

৭:৪৫
- দোস্ত, কেউ ফোন টোন দিছিলো?
_ হালার্পুত, তরে একবার কইছি না ফোন দিলে জানামু?

৮:০০
- দোস্ত কিছু মনে করিস না, আবার ডিস্টার্ব করলাম, কোন খবর আছে মামা?
_ কিয়ের খবর?
- ওইযে, মানে সুমি ফোন টোন দিছিলো...?
_ শুয়োরের বাচ্চা আবার এই কথা জিগাইছস তো আছাড় দিয়া আমার ফোনই আমি ভাইঙ্গা ফালামু!

১১:৫৯
- মামা, শেষবার মামা...
_ না দোস্ত ফোন দেয়নাই রে, তারে কি ভূতে কিলাইছে যে তোরে ফোন দিবো...?

১২:০১ মিনিটেঃ
সে নিজেই ফোন খুইলা মাইয়ারে ফোন দিলো...

১০৯| ১৪ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:১৭

বেঈমান আমি. বলেছেন: আরে বাবা আত্ম নিয়ন্ত্রন, ক্রোধ সম্বরণ, রাগ দূরীকরণ সব করছি।বাট রেজাল্ট কি?

মানুষ কি খামাখা কিছু করে?আউটকামই যদি না থাকে করে কি হবে?লাভ ছাড়া এখন আর কিছু করি না আমি।

১১০| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৪০

লিন্‌কিন পার্ক বলেছেন:
আমার পরিচিত একজন আছে অবশ্য তার রাগ আগের মত নাই । সে আর এখন আগের মত রাগারাগিও করে নাহ । :P


অফটপিক - আপু ইনবক্স চেক করেন

১৫ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৮:১০

শায়মা বলেছেন: বাহ ভেরি গুড !!

আল্লাহ তাহার মঙ্গল করুন!!!:)

১১১| ১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:২২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার পোষ্ট প্রিয় নাতালিয়া আপু! আসলে রাগ জিনিসটা নিয়ন্ত্রন করা ভীষন জরুরী। রাগের মাথায় পৃথিবীর সবচেয়ে বেশী ভুল কাজগুলো হয়ে যায়। আমি এমনও দেখেছি অনেকে রাগের মাথায় এমন কিছু করে বসে যার প্রভাব তাকে সারা জীবন বয়ে বেড়াতে হয়।

আমার তেমন রাগ নাই। খুব ক্ষনস্থায়ী রাগ। কেউ হেসে সর‍্যি বললে আমি ঠিক হয়ে যাই। তবে যদি কখনও আমি সিরিয়াস রাগি, তখন আমার নিজেকে সামলাতে অনেক কষ্ট হয়। :(

১৫ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৮:১৭

শায়মা বলেছেন: ঠিক তাই রাগ জিনিসটা ক্ষতি ছাড়া কোন ভালো কিছুই বয়ে আনেনা আমাদের জীবনে। তবে এটাও সত্যি যারা কোনোভাবেই বুঝতেই পারেনা সমস্যাটা বরং উল্টো তাদের অহেতুক, অবাঞ্ছিত রাগটাকেই সঠিক বলে মনে করে এবং তার কারণে যাচ্ছেতাই আচরন করতেই থাকে তাদেরকে এড়িয়ে চলাটাই ভালো।

১১২| ১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৩৪

জেনারেশন সুপারস্টার বলেছেন: X(

১৫ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৮:১৮

শায়মা বলেছেন: হা হা ভাইয়া রাগের ইমোটা দেখে মনে হলো কি জানো?

তোমার রাগ দেখার জন্যই বসে ছিলাম আমি।

১১৩| ১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:৪০

জেনারেশন সুপারস্টার বলেছেন: রাগ কি মানুষ এমনি এমনি করে?নিজেরে সবজান্তা শমসের ভাবলে কি চলে?১০০% কারেক্ট ভাবেন।আগে নিজের দোষ খুঁজে বের করতে হয়।তারপর দেখেন কেউ একজন কেন আপনার লগে রাগ করসে?এটা তো ভাবার কারণ নাই ব্লগেও সবাই পিচ্চি।আগে নিজের দোষ দেখতে হয় তারপরে বড় গলায় লেকচার।এন্ড ইউ নো হোয়াট আই মিন?

১৫ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৮:৩৯

শায়মা বলেছেন: জেনারেশন সুপারস্টার বলেছেন: রাগ কি মানুষ এমনি এমনি করে?
১. না। অধিকাংশ সময়ে রাগ মানুষ বিশেষ কারণ বশতই করে।

২.কিছু ক্ষেত্রে মানুষ না বুঝে এবং রাগের কারণটা সঠিক ভেবে নিজের ভুলে নিজে করে। এইক্ষেত্রে কাজ করে সন্দেহ,হতাশা ও তার পূর্ববর্তী জীবনের কোনো দুঃখময় বা ক্রোধমূলক অভিজ্ঞতা।

৩. কিছু সময় কিছু মানুষের আচরনগত সমস্যার সৃ্ষ্টি হয়। রাগটা হয়ে যায় নেশার মত। আর এই নেশামূলক রাগ সে খুঁজে বের করে। রাগের কারণ না ঘটলেও সে সেখানে রাগ সৃ্ষ্টিকারী উপাদান খুঁজে নিয়ে চিল্লাচিল্লি যাচ্ছেতাই আচরণ করে সুস্থ্য বোধ করে। এটা আপাতদৃষ্টিতে তার কাছে সুস্থ্যতা মনে হলেও আসলে অসুস্থ্যতা।রাগের ফলে মস্তিস্কে এন্ডোর্ফিন নামক এক প্রকার নিঃসরনে ভালো বোধ করে। এই ক্ষেত্রে মেডিকেশনের প্রয়োজন।

৩নংটি ছাড়া উপরের দুইটি উত্তরেই আমি বলতে চাই কারনবশত হোক আর অকারনে ভুল বুঝেই হোক সদা ও সর্বদা আমাদের বাক সংযম ও সুচিন্তিত ভাবে কথা বলতে হবে। যা খুশি তাই বলে দিলাম আর পরে মাফ চেয়ে নিলাম এটা ব্যাক্তিত্বের জন্য হুমকিমূলক।


নিজেরে সবজান্তা শমসের ভাবলে কি চলে?
আমি এখানে রাগ ও ক্রোধের ক্ষতিকর দিক ও তার থেকে কেনো মুক্ত হওয়া উচিৎ সেটাই বলতে চেয়েছি। আমি যতটুকু জানি এবং জানাতে চাই ঠিক ততটুকুই। এখানে সবজান্তা শমসের ভাবছি মনে হলে কি আর করা!!! তবে যা জানি জানাতে গেলে বা তাই নিয়ে লিখতে গেলে পাছে লোকে আমাকে সবজান্তা শমসের ভাবে তাই ভেবে হাত গুটিয়ে বসে থাকাটাকেও বোকামি মনে হয় আমার কাছে। যতক্ষন আমি কোনো ভুল তথ্য দিচ্ছি না ততক্ষন আমার নিজেকে অপরাধী বা সবজান্তা শমসের কে বললো বা ভাবলো ভেবে হীনমন্যতায় ভোগার কোনো মানে নেই বলেই আমি মনে করি।


১০০% কারেক্ট ভাবেন।আগে নিজের দোষ খুঁজে বের করতে হয়।তারপর দেখেন কেউ একজন কেন আপনার লগে রাগ করসে?

১০০% কারেক্ট ভাবছি কে বলে গেলো!!!! তবে আমিও সেটাই বলেছি মানুষের উচিৎ অন্যের দোষে বেশি নাক না গলিয়ে নিজের দোষ সম্পর্কে ওয়াকিবহাল হওয়া ও নিজেকে আত্ম নিয়ন্ত্রনের মাধ্যমে সুস্থ মানুষ হিসাবে সমাজ ও সংসারে সুপ্রতিষ্ঠিত করা।




এটা তো ভাবার কারণ নাই ব্লগেও সবাই পিচ্চি।আগে নিজের দোষ দেখতে হয় তারপরে বড় গলায় লেকচার।এন্ড ইউ নো হোয়াট আই মিন?

শুধু মাত্র পিচ্চিরাই রাগ করে, বড়রা করেনা এমন ধারনা কেনো হলো বুঝলাম না আর আমার এই লেখার কোথাও কি আছে পোস্টখানি পিচ্চিদের উদ্দেশ্যে নিবেদিত হইলো? আমি এই পোস্ট অবশ্য অবশ্যই বড়দের জন্যই লিখেছি যারা অবুঝের মত না বুঝে না জেনে না শুনে অন্যদেরকে দোষারোপ করতে গিয়ে উন্মত্ততা ও অসুস্থ্যতার পরিচয় দেয় ও বিপদে পড়ে তাদের জন্য। আর এই কমেন্টে হ্যোয়াট ইউ মিন বুঝার পুরোপুরি ক্ষমতা আসলেও আমার নেই।

এই রকম তেড়ে মেড়ে ডান্ডা
আজগুবি আন্ডা মার্কা কমেন্টের ১০০% মানে আসলেই বুঝলাম না !!!:( :( :(

বুঝেছি আরও আরও অনেক শিক্ষিত হতে হবে আমাকে।:(:(:(

১১৪| ১৫ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৮:৩০

লেখোয়াড় বলেছেন:
শায়মা, ভাবছি আর আপনার এই পোস্টটি পড়বো।
এতদিন পড়িনাই বলে রাগ করবেন না।

১৫ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৮:৪২

শায়মা বলেছেন: এখনও পড়ো নাই!!! X(


আমি কি পানিশমেন্ট দেবো কিনা আগের দিনের টিচারদের মত ভাবছি।:)

মডার্ণ শিক্ষা টেকনোলজিতে তো আবার পানিসমেন্ট দিলে আমাকেই পুলিশে ধরায় দেবে।:(:(

তবে আমার ইদানিং ধৈর্য্যের বাঁধ ভেঙ্গে যাচ্ছে ভাইয়া। ভাবছি কিছুদিন বা চিরতরেই বনবাসে যাবো। খুব শিঘরী আজ কালের মাঝেই।:(

১১৫| ১৫ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৯:৪০

বৃতি বলেছেন: যাদের রাগ নেই তাদের তো পড়ার দরকার নাই এই পোস্ট, তাই না শায়মা আপু? B-) B-)
ছবিগুলো ভাল লেগেছে। মেয়েরা সব তর্জনী উঁচানো :-P :-P

১৫ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৯:৫৪

শায়মা বলেছেন: না তাদের দরকার নেই। যেমন তোমার আর আমার!!!: :P


তবে মানুষের রুপ আমি দেখিয়াছি...
কখনও শান্ত ক্রোধ, কখনও নিষ্ঠুর
কখনও তা অভিমানি কখনও বা ক্রুর
কখনও বিফল রাগে কেঁদেছে হৃদয়
কখনও হতাশায় হয়েছে তা ক্ষয়....

কখনও ক্ষতে ক্ষতে ক্ষত ও বিক্ষত
গড়েছে পাহাড় বুকে ব্যাথারা আহত
তবু ক্রোধ থামেনিতো বেড়েছে তা ক্রম
তিলে তিলে নিঃশেষে...................


আর মেলানো গেলোনা .......
নিউ মারকেট যাই হলুদ জামদানী কিনতে । :)

১১৬| ১৫ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:২৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনার লেখা পড়েই তো আমার রাগ পা থেকে মাতায় উঠে যাচ্ছে।





চমৎকার লেখাটি।




ধন্যবাদ।

১৫ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:২৪

শায়মা বলেছেন: কেনো!!!!!!!!!!!


তোমার আবার কি হলো !!!!!!!!!!


হায় হায় এই পোস্ট দেখি কিছু মানুষের উপকারের চাইতে অপকার করে। B:-)

১১৭| ১৫ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:১৬

অদ্ভুত_আমি বলেছেন: আপু, আপনি দেখি রাগ কমানোর জন্য কমেন্টে পরামর্শ দিচ্ছেন, আমার শুধু কমেন্টে হলে হবে না, একটা পূণাঙ্গ সেশন লাগবে আমার :)

Appointment solicited :) :) :)

১৫ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:২৫

শায়মা বলেছেন: এপয়েন্টমেন্ট!!!!


ওকে ওকে

পানডে
২৫:৩০
পরীস্থান!!!!:):):)

১১৮| ১৫ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:১৬

দিবা স্বপ্ন বলেছেন: এত বড় একটি পোস্ট পড়তে হবে, এটা ভেবেই তো রাগ হচ্ছে ;)

১৫ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:২৭

শায়মা বলেছেন: ওহ তাইলে তো তোমার দরকার ফাকিবাজি দূরীকরণ পোস্ট!:)

১১৯| ১৭ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:৫৫

কাগজের নৌকা (রাসেল হোসেন) বলেছেন: আপু আমার রাগ নাই তাই পোস্ট পড়া থেকে বিরত থাকিলাম :) :)


কেমন আছেন ???

১৭ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:১০

শায়মা বলেছেন: রাগ না থাকিলেও এই পোস্ট পড়িবেক কারণ আমাদের আশেপাশে প্রতিনিয়ত নানারকম মানুষের সমাগম ঘটে! তাহাদের মাঝে কিছু রাগান্ধ, ক্রোধে পাগল মানুষ চিনিতে ও তাহাদের হইতে শতহস্থ দূরে থাকিতে এই পোস্ট অতীব কার্য্যকরী!:)

১২০| ১৭ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২১

রাতুল_শাহ বলেছেন: (স্বামীরা অবশ্য খুব একটা যায়না, গেলেও কিছু পরে ফিরে আসে

কত ভালবাসা !!!!!

একটু রাগ থাকা ভাল। ভিতরে রাগ বা জিদ থাকলে অনেক কঠিন কাজও নাকি সফল করে করা যায়।

১৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:০৯

শায়মা বলেছেন: রাতুল_শাহ বলেছেন: (স্বামীরা অবশ্য খুব একটা যায়না, গেলেও কিছু পরে ফিরে আসে

কত ভালবাসা !!!!!

মোটেও না ........

যারা অন্যায়ভাবে রাগে তারা তো ফিরবেই ..........

১৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:১২

শায়মা বলেছেন:
একটু রাগ থাকা ভাল। ভিতরে রাগ বা জিদ থাকলে অনেক কঠিন কাজও নাকি সফল করে করা যায়।


এই রাগ সেই রাগ না...... যে রাগ বা জিদে কঠিন কাজ সফল ভাবে করা যায় আই মিন পজিটিভ জিদ আমি সেটার কথা বলিনি।



যাইহোক গান শুনি, তুমিও শোনো ভাইয়া।:)

http://www.youtube.com/watch?v=Sewt1fCWFXQ

১২১| ১৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:১৩

বেঈমান আমি. বলেছেন: তুমি এখনো বেঁচে আছো?আমিতো ভাবলাম পোস্ট দিয়া মারা গেছো ;)

১৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:১৮

শায়মা বলেছেন: এখনও মরিনি তবে অচিরেই মরিতে হইবেক!:)

১২২| ১৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:২২

বেঈমান আমি. বলেছেন: না কথা ছিল আরো আগেই মরবা।ইটস নট ওকে।প্রমিজ করে সেটা ভাংগা ঠিক না।

এখনি মারা যাও।ডাইরেক্ট বেহেসতে যাবা।আজকে স্বর্গে স্পেশাল ডিসকাউন্ট।মাহাপাপিও আজকে হিসাব ছাড়া পার হবে। ;)

১৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:২৯

শায়মা বলেছেন: হা হা

বেহেস্তে কি আর যাওয়া হবে???:(

http://www.youtube.com/watch?v=a-aXzpMqQn4


:( :( :(

১২৩| ১৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:৫৮

বেঈমান আমি. বলেছেন: রাগ দমন ঝগড়া দমন পোস্ট দিয়া কি নিজেই ঝগড়া করবা? ;) B-)) :!> :P

১৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:০২

শায়মা বলেছেন: আমি!!!!!!!!!!!!!!!!!

ঝগড়া করলাম নাকি!!!!!!!!!!!!!!!!!!!!!!


আমি শুধু দুঃখ করলাম !!!!:(

আমার মত পাপীর কি আর বেহেস্তে যাওয়া হবে ......:( :( :(

১২৪| ১৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:২০

বেঈমান আমি. বলেছেন: ওকে তোমার পোস্টের স্বার্থকতা প্রমান হবে এখন।দেখি তুমি কতটুকু রাগ বা ক্রোধ দমন করতে পারো?

গানটা শুনছো?কেমন লাগলো?

১৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:৪৫

শায়মা বলেছেন: আমি একজন ৯৯% ধৈর্য্যশীল ব্যাক্তি!

তবে বাকী ১% এ জিরো টলারেন্স!!!:(

১২৫| ১৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:৩৩

একাকী বালক বলেছেন: উমমমম। উমমমমম।

১৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:৪৯

শায়মা বলেছেন: হায় হায় ভাইয়া তোমার কি হয়েছে???


উমম উমম মানে কি?

১২৬| ১৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:০৪

বেঈমান আমি. বলেছেন: ধৈর্য্যশীল ব্যাক্তি!

;) B-)) :P জোকসটা নাইস লাগছে।

আরেকটা জোকস শুনবা?সালাদের টা ;) B-)) :!> :!> :!> :!> :!> :!> :P !:#P !:#P !:#P

সালাদ সালাদ সালাদ ;)

১৮ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:০১

শায়মা বলেছেন: না ..
শোনার ইচ্ছা নাই।:)

১২৭| ১৮ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:১৮

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: আমাদের 'সাহিত্য আড্ডার' জন্য কিন্তু লেখা চাই।

আপি এটা দাবী। প্লিজ!

১৮ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:০৩

শায়মা বলেছেন: ওকে এখুনি পাঠায় দিচ্ছি!!!

তোমার মেইল বলো !!!!!!!!:)

১২৮| ১৮ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৯:০৬

অথৈ সাগর বলেছেন: মেয়েরা সবচেয়ে যে কাজটা ভাল পারে তা হল ছেলেদের রাগাতে । এটা পরীক্ষিত সত্য । আমার কথা যদি রাগ হয় তাহলে এঙ্গার ম্যানেজমেন্ট পড়তে হবে। ;) ;)

১৮ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:০৪

শায়মা বলেছেন: আরে ভাইয়া আমার পোস্টও তো এ্যাঙ্গার ম্যানেজমেন্ট নিয়ে!!!!!!!!!!:)

১২৯| ১৮ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫৬

সারেমল বলেছেন: ভালো পোস্ট

১৮ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:০৮

শায়মা বলেছেন: :):):)

১৩০| ১৮ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:২৩

তওসীফ সাদাত বলেছেন: X( X( X( X( X(

১৮ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৪৯

শায়মা বলেছেন: হায় হায় তোমার আবার কি হলো ভাইয়া!!!!!!:(

ভুই পাইসি!!!!!!!!!!!:(:(:(

১৩১| ১৮ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:২৪

নাছির84 বলেছেন: Click This Link

Click This Link

Click This Link

Click This Link

Click This Link

Click This Link

Click This Link

...অনেক লিংক ! হয়তো কিছুটা বিরক্তিকর। কিন্তু আপনি আরও গল্প চেয়েছিলেন। তাই আমার কিছু পুরোনো লেখা ভাগাভাগি করলাম।
শুভ কামনা। ভাল থাকবেন।

১৮ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৫২

শায়মা বলেছেন: না ভাইয়া!!!!!!

বিরক্ত না !!!!!!!!

তোমার লেখা পড়ে সত্যিই আমি মুগ্ধ!!!!!!!!!

১৩২| ১৮ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:২০

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: আমার মেইলঃ [email protected]

১৮ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:২৬

শায়মা বলেছেন: ভাইয়া আরেকটা মেইল তোমার পোস্টে সেটা তাইলে কার? ওকে তোমাকেই পাঠাচ্ছি!:)

১৩৩| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১২:৪১

মোঃ আনারুল ইসলাম বলেছেন: ভাল আছ আপি।। লোকে কয় এটাও না কি তুমি :P :P

১৯ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ২:৪৯

শায়মা বলেছেন: আমারও তো তাই মনে হচ্ছে!:)

১৩৪| ১৯ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ২:৫৭

সেলিম আনোয়ার বলেছেন: বিজয় ইউনিকডে লেখা কেমন হবে? বিজয় ক্লাসিক ভাল। তোমার লেখা থাকলে দারুণ হবে। !:#P

সাহিত্য আড্ডার দাবী পূরণ করো করতে হবে। :)

১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:০২

শায়মা বলেছেন: ইউনিকোড মোড জানিনা। কেনো আমাকে কি তোমার সম্পাদক মনে হচ্ছে?:)


সাহিত্য আড্ডার ব্যাপারে সজীব ভাইয়ার সাথে কথা হয়েছে আমার।

১৩৫| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:০৩

ব্লাক উড বলেছেন: সুন্দর।

১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:০৬

শায়মা বলেছেন: তোমার অনেক রাগ নাকি ভাইয়া!!!

কি এত সুন্দর দেখলে???


নিশ্চয় ছবিগুলি!!!:)

১৩৬| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:১৩

কোজাগরী চাঁদ বলেছেন: ভয় পাইসি।

১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:১৯

শায়মা বলেছেন: ভুই পাইনা চাঁদ আপুনি!!!!!!!!!! এত্তুও ভুই পায়না!!:) :) :)


আমি আছি তোমাল সাথে!:):):)

১৩৭| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৪৫

না পারভীন বলেছেন: আপুনি তোমার পোস্ট পড়ে আমি একটা আত্মসমালোচনা মূলক পোস্ট রচনা করেছি । এই মাত্র দিলাম । :)

১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৫২

শায়মা বলেছেন: হা হা দেখতে যাচ্ছি এখুনি!:)

১৩৮| ২০ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১১:৫২

সেলিম আনোয়ার বলেছেন: না তোমাকে সম্পাদক মনে হচ্ছে না।
তোমাকে গল্পকার মনে হচ্ছে । ;)

২০ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৩৫

শায়মা বলেছেন: আমি গল্পকারও না! আমি কি কেউই জানেনা!


জানার কোনও শেষ নাই
জানার চেষ্টা বৃথা তাই. ....

১৩৯| ২০ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:০৫

সেলিম আনোয়ার বলেছেন: জানা চেষ্টায় দোষ নাই
তাই জানার অন্বেষোয়


তুমি কি তুমি নিজেও জানো না।যারা নিজেকে চেনে জগৎটাকে চেনে।তাই নিজেকে জানতে বলা হয়েছে। নো দাইসেল্ফ

যদি জানতে তাহলে তো মহানারী হতে ;)



আর তোমার ফর্মূলা শুধু গোপী গাইন বাঘা বাইনে পাবা।


এটা তো আর হিরক রাজার দেশ নয়।


এখানকার দর্শন হলো চেষ্টা চেষ্টা আর চেষ্টা সেটা জানার হোক বা চেনার হোক

প্রচেষ্টা যায় না বৃথা। :)

২০ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:০৭

শায়মা বলেছেন: হায়রে তুমি যদি নিজেরে চিনতে তাইলে আর আমার ব্লগে জন্মে কমেন্ট দিতে পারতা না ভাইয়া!!!

১৪০| ২০ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:১৬

সেলিম আনোয়ার বলেছেন: তাহলে খেলা ড্র। ;)

তুমি চেন না তোমারে

আমি চিনি না আমারে। !:#P

২০ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:২১

শায়মা বলেছেন: আমার সাথে মিলাতে এসোনা ভাইয়া। তোমাকে দুনিয়ার লোক সবাই চেনে।
শুধু নিজেকে নিজে এইবার চিনে আসো সেটাই ভালো তোমার জন্য।

১৪১| ২০ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:২৭

সেলিম আনোয়ার বলেছেন: আসলে আমাকে কেউ চেনে না। মানুষ চেনা এত সহজ নয়। কতটুকু জানে আমাকে মানুষ।

যারা চিনে তারা নিজেদের কি চিনে?

তোমার তো আবার তাদের জানার উপর ভরসা ।

এখানেই ভুল হচ্ছে ।

যে নিজেকে চিনে সে মহামানব। আর যে অন্যকে চিনে সে মহা মহা মানব।

তোমার আশেপাশে সব মহা মহা মানব :)

২০ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৪১

শায়মা বলেছেন: বাব্বা !!!

তুমি তো অনেক জানো!!! B:-)

১৪২| ২০ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: পরী চেনা সহজ মানুষ চেনা সহজ নয়। আমি মানুষ ;)

আজ আর কথা নয়


দারুন বিষয়ের উপর পোস্ট। খুব ভাল হয়েছে। এনগার মেনেজমেন্ট গুরুত্বপূর্ণ ব্যাপার। সেটার উপর দারুন এক খানি পোস্ট। না পারভিন আপু দেখলাম এর উপর আরেকটি চমৎকার পোস্ট । দুটোই অসাধারণ হয়েছে।

দারুন তথ্যসমৃদ্ধ ।চমৎকার উপস্থাপনা। তবে শুরুর প্যারাটা কেমন রাগালো বা ঝাঝালো মনে হচ্ছে।

এমন একখানি পোস্টের জন্য ধন্যবাদ।

২০ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫৯

শায়মা বলেছেন: হ্যাঁ শুরুর প্যারাটাতে মনে হয় নিজেরই এ্যাংগার কিছুটা প্রকাশ পেয়ে গেছে। তবে লেখাটা লিখেছিলাম বোকা আর তাই হুট হাট রেগে অনর্থ ঘটানো মানুষগুলোকে নিয়ে।

এইবার লিখবো শুধুই বোকা আর বোকামী করে হাস্যকর কান্ড কারখানা ঘটানো মানুষগুলোকে নিয়ে।:)

১৪৩| ২০ শে জানুয়ারি, ২০১৪ রাত ১১:২১

টুম্পা মনি বলেছেন: অনেক চমৎকার লেখা। তুমি লিকছো বলে কথা। X(( X(( X(( X(( X(( X(( X(( X( X( X( X( X( X( =p~ =p~ =p~ =p~ =p~ =p~

২১ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৩১

শায়মা বলেছেন: টুম্পামনি রাগের ইমো কেনো?:(

১৪৪| ২১ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৮:৫০

অন্ধ দাঁড়কাক বলেছেন: তুমিতো এখন বিমল মিত্রেরও ভাত মেরে দিবে!! তাঁর নিজেকে জানুন, ক্রোধকে সামলান বইগুলো না কিনে লোকজনতো ফাও তোমার ব্লগ থেকে সব শিখে ফেলবে!

২১ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৩৩

শায়মা বলেছেন: দাঁড়কাক ভাইয়া কতদিন পর দেখলাম তোমাকে!:)

নিশ্চয়ই ভালো আছো অনেক অনেক!:)

১৪৫| ২১ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৪৩

টুম্পা মনি বলেছেন: রাগ নিয়ন্ত্রণের প্র্যাকটিস করসিলাম। :D :D :D

২১ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:২৮

শায়মা বলেছেন: রাগ করে করে রাগ নিয়ন্ত্রনের প্রাকটিস!!!!!!হাহাহাহাহা গুড !!! লাইক মি!!! :P

১৪৬| ২১ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:০৪

আমি সাজিদ বলেছেন: হাই পরীপ্পি
আছো কেমন ?
আমি শীতে জমি যাচ্ছি

২১ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:০৮

শায়মা বলেছেন: ভালো আছি!!!

ভালো আছি !!!

এবং

ভালো আছি!!!

তুমি শীতে জমে কি হয়েছো ভাইয়া???


আইসক্রিম নাকি স্নোম্যান??? :)

১৪৭| ২১ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:০৬

নাছির84 বলেছেন: গল্প চেয়েছিলেন ? তাই পুরোনো কয়েকটা গল্প...এবং দুটো হাবিজাবি লেখা।

Click This Link

Click This Link

Click This Link

Click This Link

Click This Link

Click This Link

Click This Link

শুভ কামনা। ভাল থাকবেন।

২১ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:০৯

শায়মা বলেছেন: সবগুলোই পড়বো বসে বসে ভাইয়ামনি!!!!!!


আরও আরও অনেক লিখো!!!:)

১৪৮| ২১ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:১৭

আমি সাজিদ বলেছেন: snowman

২১ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:৩০

শায়মা বলেছেন:







:):):)

১৪৯| ২১ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:৫৪

আলোর পরী বলেছেন: একটু দেড়িতে হলেও এই চমৎকার ফিচারটি পড়তে পারলাম ।


লেখাটি সবারই বিশেষ করে ব্লগার ভাইয়াদের বেশী উপকারে আসবে। :P

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপুনি ।

২১ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:০৮

শায়মা বলেছেন: আলোর পরী আপুনি!!!!!!!!!!!!!


আমি তো তোমার ফ্যান!!!!!!!!!!!!!

:)


ঠিক তাই যখন তখন হুট হাট রেগে যাওয়া মানুষদের আত্ম নিয়ন্ত্রনে উন্নতি হোক এই কামনায় এই পোস্টের অবতারনা!:)

১৫০| ২২ শে জানুয়ারি, ২০১৪ ভোর ৫:২৮

বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর বলেছেন: কিছু কিছু লিংক সত্যি মন ভালো করার মত... আবার পড়লাম... লিংক গুলো টুকে রাখলাম... ধন্যবাদ আপু...

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৩১

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া।:)

১৫১| ২২ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ২:১২

মুদ্‌দাকির বলেছেন: একবার নবী ( সাঃ ) এর সামনে দুই ব্যক্তি গালাগালি করছিল । তারা এতই রেগেছিল যে তাদের চেহারা লাল হয়ে গিয়েছিল । তখন রাসুল ( সাঃ ) বললেন , আমি একটি কলেমা জানি যদি এ লোকটি পড়তো তাহলে তার ক্রোধ চলে যেত । লোকটি যদি আউজু বিল্লাহি মিনাশ শায়তানির রাজীম পড়তো ।

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৩৩

শায়মা বলেছেন: গুড!!!

থ্যাংক ইউ ভাইয়া।

১৫২| ২২ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:১১

আমি সাজিদ বলেছেন: I made a little snowman who looks like me.

He has two eyes so he can see.



A button nose so he can smell.

A mouth to say "Are you well?"



Two sticks for arms so he can hug...

And wave to me or give a shrug.



When the sun comes out he'll go away.

Maybe it will snow another day.




:) !:#P !:#P !:#P !:#P !:#P

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৩৩

শায়মা বলেছেন: বাহ বাহ বাহ ~!!!!

থুন্দল হইতে!:)

১৫৩| ২২ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:৩২

পরিবেশ বন্ধু বলেছেন: ভাল সচেতন লেখা
ধন্যবাদ শায়মা

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৩৪

শায়মা বলেছেন: থ্যাংক ইউ বন্ধু ভাইয়া।:)

১৫৪| ২৫ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৩৪

একলা ফড়িং বলেছেন: অনেক চমৎকার একটা পোস্ট শায়মাপু! একসাথে অনেক কিছু :)


আমার কিন্তু একদমই রাগ নেই :( আমি চাইলেও রাগ করতে পারিনা। যার উপরে রাগ হয় কোন কারণে সে সামনে এসে একটা হাসি দিতে পারলেই রাগ ভ্যানিশ :|

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৩৫

শায়মা বলেছেন: অনেক অনেক ভালো গুন হাসিখুশি আপুনি ফড়িং!!!:)

১৫৫| ২৬ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:১৪

ঘাসফুল বলেছেন: এতো বড় লেখা পরতে পারবোনা, তার চেয়ে বরং রাগ কমানোর চেষ্টা করি গিয়া সেটাই সহজ... /:)

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৩৫

শায়মা বলেছেন: হা হা লেখাটা পড়ে পড়ে রাগ কমাও ভাইয়া।:)

১৫৬| ২৮ শে জানুয়ারি, ২০১৪ রাত ৩:২৫

সাগর রহমান বলেছেন: খাইছে! এ কি পোষ্ট। এত ধৈর্য পান কোথায় বলেন দেখি?
আমার রাগের সমস্যা নাই, বরং বেশি মাত্রায় কুল। আপন জনেরা বলে আমার নাকি রাগ বাড়ানো দরকার। সেরকম কোন বুদ্ধি থাকলে দেন। আর ধৈর্য বাড়ানো বুদ্ধি?

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৩৬

শায়মা বলেছেন: হায় হায় রাগ বাড়ানোর বুদ্ধি!!!!!


অনেক অনেক আছে।


আচ্ছা পরে বলবো তোমাকে ভাইয়া।:)

১৫৭| ৩০ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:৩৮

রাইসুল সাগর বলেছেন: বাপরে রাগ বিষয়ে পড়তে গিয়া, রাগ আরো বাড়ছে আপু। এত্তো বড়। :P

তয় পোষ্টখানা জব্বর। শুভকামনা নিরন্তর আপু।

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৩১

শায়মা বলেছেন: শুভকামনা তোমার জন্যও ভাইয়ামনি!!!:)

১৫৮| ৩০ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৩২

অদ্বিতীয়া আমি বলেছেন: রাগ :( আমার রাগ হলে সহজে যেতে চায় না , বা রাগের ব্যাপারটা ভুলতে পারিনা , তবে আমার রাগ হল ঠাণ্ডা রাগ , আমি বেশি চেঁচামেচি করতে পারি না ।মুখ পেঁচার মত বানায়ে দরজা বন্ধ করে থাকি ।

কিন্তু তাই বলে রাগের সময় সাজুগুজু ? :-* উহু জীবনেও না
তবে মন খারাপ হলে আমি সাজুগুজু করি ।

আপু তোমাকে ব্লগে দেখি না কেন ? ভাল আছ নিশ্চয়ই !

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৩০

শায়মা বলেছেন: হুমমম রাগের সময় সাজুগুজু করেই দেখো....একদম মন ভালো। অবশ্য সাজুগুজু করে একটা মন্ত্র পড়তে হবে....

আয়নার সামনে দাঁড়িয়ে বলবে......


আয়না আয়না দেয়ালের আয়না
কে বেশী সুন্দরী বল না বল না ...... :P

১৫৯| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:৫৩

এক্স রে বলেছেন: পোস্ট টা আমার খুব কাজে দেবে মনে হয়। চমতকার পোস্টের জন্য আপনাকে ধন্যবাদ আপু :-)

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:২৬

শায়মা বলেছেন: অনেক অনেক ভালো থেকো ভাইয়া।:)

১৬০| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:১৯

সেলিম আনোয়ার বলেছেন: হয়েছে আর সাইলেন্ট থাকতে হবে না। অনেক ব্লগার বন্ধু অপেক্ষায় আছে। ফিরে এসো ব্লগে। আনন্দগানে মাতাও সবে । :)

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:২৫

শায়মা বলেছেন: :)

১৬১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:২৭

দীপান্বিতা বলেছেন: দারুন পোস্ট! রাগের মত শত্রু নেই...রাগলে নিজেরই ক্ষতি.......যদিও রাগের সময় আমারও কথাগুলো মাথায় থাকে না ;)

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:২৪

শায়মা বলেছেন: রাগে মানুষ তার হিতাহিত জ্ঞান হারায়।:(

১৬২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:১৬

বৃত্তবন্দী শুভ্র বলেছেন: অসাধারন ফিচার, রাগই ধ্বংস করে দিতে পারে একটা মধুর সম্পর্ক :)

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:২৩

শায়মা বলেছেন: ঠিক তাই!!!:(


অনেক অনেক ভালো থেকো ভাইয়া।:)

১৬৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:২৬

বাহলুল আহসান বলেছেন: ভালো লাগলো।

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:২৩

শায়মা বলেছেন: থ্যাংক ইউ!!!:)

১৬৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:২০

কাগজের নৌকা (রাসেল হোসেন) বলেছেন: আপু কেমন আছেন??

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:২২

শায়মা বলেছেন: ভালো আছি ভাইয়ামনি!! তুমি কেমন আছো???

১৬৫| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:২২

রাসেলহাসান বলেছেন: দারুন পোষ্ট!! খুবই ভালো লাগলো।
নিরন্তর শুভ কামনা রইলো।।

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:২২

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া।:)

১৬৬| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৫৮

অদৃশ্য বলেছেন:






ছবিটা দেখা হয়নি এখনো...


শায়মার জন্য
শুভকামনা...

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:২২

শায়মা বলেছেন: তোমার জন্যও অনেক অনেক শুভকামনা ভাইয়া।:)

১৬৭| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:০২

মৌ রি ল তা বলেছেন: নেটের স্পিড এত্ত স্লো.........মন চাচ্ছে ল্যপটপ জানালা দিয়া ফালায় দেই

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:২১

শায়মা বলেছেন: হায় হায় ফেলোনা মৌরিমনি!!!!!!!


কেমন আছো তুমি????

১৬৮| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৪৯

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: ভালোবাসা দিবসের শুভেচ্ছা! কেমন আছেন আপি? আমাদের সাময়িকী 'সাহিত্য-আড্ডা' বের হতে একটু দেরী হচ্ছে, তবে সামনের সপ্তাহে আসবে আশা করছি। কোথায় পাওয়া যাবে জানিয়ে দেবো। আপি, আপনার কপি কিভাবে পাঠাবো? খুব কম সংখ্যা বের হচ্ছে। মাত্র ১০০ কপি। যে কোনো ঠিকানা দিলে পাঠিয়ে দেবো। আমার মেইল বক্সে পাঠিয়ে দিতে পারেন।

ভালো থাকবেন। সব সময়।

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:১৯

শায়মা বলেছেন: ভাইয়া কি খবর???


মেইল করেছিলাম তোমাকে।:)

১৬৯| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:১২

আহসান জামান বলেছেন:
বাহ্! চমৎকার বিষয়।

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:১৭

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া।:)

১৭০| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:১৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ২১ জানুয়ারি থেকে আপনি ব্লগে নেই। কোথাও কোনো সমস্যা?


আশা করি ভালো আছেন, সুস্থ আছেন।

১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১১:৪২

শায়মা বলেছেন: ভালো আছি ভাইয়া।


সমস্যা তেমন ছিলো না আসলে বিজি ছিলাম অনেক অনেক!!!!!!!!

সমস্যা একটু একটু ছিলো।


অনেক অনেক থ্যাংকস ভাইয়ামনি!!!:)

১৭১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৫৬

জাওয়াদ তাহমিদ বলেছেন:
শায়মা আপু কি খবর?? বিশাল বিশাল পোস্ট লিখতেছ দেখি !! :P :P

আজকে কি মনে করে একটু উঁকি মারতে আসলাম।। :)

১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১১:৪১

শায়মা বলেছেন: এই তো!!


ভালো খবর ভাইয়া।

কেমন আছো???

১৭২| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৪৯

বিপ্লব৯৮৪২ বলেছেন: আমি কখনো রাগি না। কিন্তু এই পোস্ট পড়ে রাগ বেড়ে যাচ্ছে।

১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১১:৩৯

শায়মা বলেছেন: হায় হায় !!!:(

১৭৩| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৪৯

বিপ্লব৯৮৪২ বলেছেন: আমি কখনো রাগি না। কিন্তু এই পোস্ট পড়ে রাগ বেড়ে যাচ্ছে।

১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১১:৩৯

শায়মা বলেছেন: হায় হায় হায়!!!:(:(

১৭৪| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৪৯

বিপ্লব৯৮৪২ বলেছেন: আমি কখনো রাগি না। কিন্তু এই পোস্ট পড়ে রাগ বেড়ে যাচ্ছে।

১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১১:৪০

শায়মা বলেছেন: হায় হায় হায় হায়!!!:(:(:(




:P

১৭৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৫৫

গোল্ডেন গ্লাইডার বলেছেন: শায়মা আপা আপনি কই ??
আপনারে মিস করি অনেক :(

১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১১:৩৮

শায়মা বলেছেন: এই যে আমি ভাইয়া।


মিস করার জন্য থ্যাংকস!:)


ভালো থেকো অনেক অনেক!!!

১৭৬| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:৩০

আমি সাদমান সাদিক বলেছেন: আপু কেমন আছেন , অনেকদিন দেখিনা ।।

১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১১:৩৭

শায়মা বলেছেন: ভালো আছি ভাইয়া। ভালো ছিলামও ......


তুমি কেমন আছো???

১৭৭| ০১ লা মার্চ, ২০১৪ দুপুর ১২:১৭

বুমবুম বলেছেন: :( :( :( /:) /:) /:) |-) |-) |-)

১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১১:৩৬

শায়মা বলেছেন: ভাইয়া!!!!!!!!!!!!!

কেমন আছো??????

১৭৮| ০২ রা মার্চ, ২০১৪ রাত ১২:১২

বেকার সব ০০৭ বলেছেন: আপু আপনি কোথায়। সামু আপনাকে হারিকেন দিয়ে খুজিতেছে

দোয়া করি যেখানেই থাকুন, ভাল থাকুন সুস্থ থাকুন

১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১১:১৩

শায়মা বলেছেন: হারিকেন দিয়ে আমাকে পাওয়া যাবেনা ভাইয়া। আমাকে এরপর থেকে খুঁজতে হলে টেলিস্কোপ দিয়ে খুঁজো।:)


আমি ভালো আছি সু্স্থ আছি এবং ছিলামও।


অনেক অনেক ভালো থেকো ভাইয়ামনি।:)

১৭৯| ০৩ রা মার্চ, ২০১৪ সকাল ৯:০৮

অদৃশ্য বলেছেন:







ব্লগে এসে আপনাকে না দেখলে ক্যামন ফাঁকা ফাঁকা লাগে... আপনিতো সামুরই এক অংশ তাই না...


শায়মার জন্য
শুভকামনা...

১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১১:১১

শায়মা বলেছেন: হা হা হা হুম ভাইয়া আমি সামুর একটা অংশ ঠিক বলেছো!!!!!!!!



অনেক অনেক ভালো থেকো ভাইয়ামনি!!!!:)

১৮০| ০৩ রা মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:৪৭

একলা ফড়িং বলেছেন: শায়মাপি কোথায় হারালে? :( :(

১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১১:১০

শায়মা বলেছেন: হারায়নি!!!:)


আকাশে গেছিলাম কিছুদিন বেড়াতে।:)

১৮১| ০৬ ই মার্চ, ২০১৪ দুপুর ১:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: ব্লগে চারবছরপূতিতে অভিনন্দন আর শুভকামনা ।

১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১১:১০

শায়মা বলেছেন: থ্যাংক ইউ!!!:)

১৮২| ০৬ ই মার্চ, ২০১৪ দুপুর ২:২১

আমি সাজিদ বলেছেন: এক ছিলো পরী আমার
হারালো কোথায় কি জানি আবার !
আপ্পি তুমি কই ? ব্লগে তোমাকে না দেখ্লে ভাল্লাগে না

১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১১:০৫

শায়মা বলেছেন: আমার ছোট্ট ভাইয়াটি
মায়ায় ভরা মুখটি.....
অনেক বড় হয়ে তুমি চাঁদের দেশে যাবে
লক্ষী ছেলে ধন্যি ছেলে বলবে তখন লোকে......:)

১৮৩| ১০ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৪০

রাতুল_শাহ বলেছেন: অনেক দিন পরী আসে না সামুর বাগানে। ফুলও ফুটে না, প্রজাপতি উড়ে না, পাখিরা গান গায় না।

১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১১:০৩

শায়মা বলেছেন: জুলেখা বাদশাহের মেয়ে........


তার বাগানে আজ নেমেছি আমি। :P

এখন রাতুল রাজকুমারের সাথে জুলেখার বিবাহ দেওয়া হইবেক।:)

১৮৪| ১১ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:৪৮

ইমিনা বলেছেন: শায়মা আপু ...................................................................

১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১১:০২

শায়মা বলেছেন: বোলো ইমিনামনি!!!:)

১৮৫| ১৪ ই মার্চ, ২০১৪ রাত ১২:২৭

হানিফ রাশেদীন বলেছেন: আপু, তুমি জরুরী আমার সাথে যোগাযোগ কর। এখানে, মেইলে বা ফেবুতে। জরুরী.....আপু.....

১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১০:৫৯

শায়মা বলেছেন: এই যে এখানে, মেইল তো আছেই আর ফেবুতেও আছি ভাইয়ামনি। তাড়াতাড়ি বলো কি হয়েছে? :)

১৮৬| ১৪ ই মার্চ, ২০১৪ রাত ১২:২৯

হানিফ রাশেদীন বলেছেন: কী হলো তোমার? এইসব! আপু!

১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১১:০১

শায়মা বলেছেন: হয়েছে কিছু একটা।:(:(:(


:P :P :P :P :P :P :P :P




হা হা হা ভাইয়া তাড়াতাড়ি মেসেজ দাও।:)

১৮৭| ১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১০:৫৪

এহসান সাবির বলেছেন: কই ছিলেন এতোদিন??? ভালো ছিলেন তো?

শুভকামনা আপু।

১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১০:৫৯

শায়মা বলেছেন: ভালো ছিলাম । ভালো আছি ভাইয়া। :)

এখানেই ছিলাম। স্টিল বিজি। তবে বিজি বলে আসিনি তাই নয়। আসিনি এমনিতেই।:)


অনেক অনেক ভালো থেকো ভাইয়া।:)

১৮৮| ১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১১:০৪

এহসান সাবির বলেছেন: আপনার মতো অনেকেই ব্লগে আসে না এখন।

আপনাদের মিস করি কখনো কখনো.......!!

ফাগুনের শুভেচ্ছা আপু।

অনেক শুভকামনা আপনার জন্য। আপনিও ভালো থাকুন।

১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১১:০৯

শায়মা বলেছেন: হুম জানি অনেকেই আসেনা। আমিও মিস করি তাদেরকে। তবে এটাই জগতের নিয়ম। পুরোনোরা যাবে নতুনেরা আসবে। তবে দুঃখজনক নতুনরা সেই শূন্যস্থান পূরন করছে না আগের মত।:(

ফাগুনের শুভেচ্ছা তোমাকেও ভাইয়া। ফাগুনের অনুষ্ঠান নিয়ে বিজি ছিলাম খুব খুব। আবার আসছে পহেলা বৈশাখ। যাই হোক মজার একটা ঘটনা বলি, যন্টা ক্লাবে ফাগুনের এপ্রোপ্রিয়েট সাজ সেজে প্রথম পুরষ্কার পেয়েছি আমি। হাহাহাহাহাহাহাহা


বুঝো এইবার সাজুগুজু করেও মানুষ পুরষ্কার পায়। :P

১৮৯| ১৪ ই মার্চ, ২০১৪ রাত ১০:২৩

বৃতি বলেছেন: শায়মা আপু, finally you are here!!!! কেমন আছো?

১৫ ই মার্চ, ২০১৪ দুপুর ২:৫২

শায়মা বলেছেন: বৃতিমনি:)

১৯০| ১৫ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৫৩

রাতুল_শাহ বলেছেন: তাই নাকি!
কবে কবে?
বন্ধু-বান্ধব, আত্নীয়-স্বজন সবাইকে তো দাওয়াত দিতে হবে।

১৫ ই মার্চ, ২০১৪ দুপুর ২:৫৩

শায়মা বলেছেন: দাওয়াৎ দিয়ে দাও!:)

১৯১| ১৫ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:৫৬

রাতুল_শাহ বলেছেন: জুলেখা কোন বাদশাহর মেয়ে, তাহার দেশ কোথায়?
নিমন্ত্রণ পত্রে উল্লেখ করতে হবে তো।

১৫ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:১০

শায়মা বলেছেন: জুলেখা আজব শাহ দেশের মেয়ে, তার পিতার নাম সালমান শাহ আর জামাই এর নাম রাতুল শাহ!:)

১৯২| ১৫ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:২০

রাতুল_শাহ বলেছেন: দেশের নাম বড়ই আজব লাগিলো। শ্বশুড়ের নামটা বড়ই সুন্দর। ভেবেছিলাম ইবনে, আবনে জড়িত থাকবে।

কত সাগর-কত নদী, কত খাল-বিল পাড়ি দিতে হবে?

জুলেখার কি জবা ফুল পচ্ছন্দ না গোলাপ?

১৫ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:৪১

শায়মা বলেছেন: জুলেখার পছন্দ নাগকেশর ফুল! আছে তাহা চৌদ্দ সমুদ্র ছাব্বিশ নদীর পারে , পাতালপুরির নাগরাজের সোনার মুকুটে ফোটে সে ফুল...

১৯৩| ১৫ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:৪৯

রাতুল_শাহ বলেছেন: এমন দূরত্বে আমার পোলা-মাইয়া নানার বাড়ি হবে চিন্তা করতে পারি নাই। ছুটি পাইলেও তারা যাইতে চাইবেনা।

১৫ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:৫৫

শায়মা বলেছেন: নানাবাড়ি যাবার দরকার নেই । দাদাবাড়ি আছেনা??? :)

১৯৪| ১৫ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:৫০

দালাল০০৭০০৭ বলেছেন: আপু ভাল আছেন? খুব সুন্দর পোস্টখানা।

১৫ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:০১

শায়মা বলেছেন: ভালো আছি!!!!


থ্যাংক ইউ !!!!:)

১৯৫| ১৫ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:৫৯

রাতুল_শাহ বলেছেন: বাপ হইয়া আমার ছেলেমেয়েদের তাদের নানা-নানীর আদর স্নেহ-ভালবাসা হতে কিভাবে বঞ্চিত করবো?
কেমন জানি স্বার্থপর সম্পর্ক হয়ে যাবে।

১৫ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:০৩

শায়মা বলেছেন: বলবা তাদের নানা বড় ভয়ংকর!! পাতাল নাগ। কাছে গেলে তোদের ধরে খেয়ে ফেলবে!!!! :):):)


দেখবা কেমন কাজ হয়!!! বাবার জনমেও আর নানার নাম মুখে নেবেনা !!!!!!!!!!!!!


:P

১৯৬| ১৫ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:০৯

রাতুল_শাহ বলেছেন: জুলেখা কি তখন বেঁচে থাকবেনা, বাবার বিরুদ্ধে এমন অপপ্রচার, অপবাদ কন্যা হয়ে কিভাবে মানিয়া লইবে?

আমার প্রতি কি তাহার বিশ্বাস কমিয়া যাইবে না?

১৫ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:১০

শায়মা বলেছেন: আরে তুমি কি মিছা কথা বলেছো??? সে কি সত্যই নাগ নহে?

১৯৭| ১৫ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:৩৮

রাতুল_শাহ বলেছেন: তাহলে কি আপনি বুঝাইতে চাহিছেন যে, আমার অর্ধাঙ্গী জুলেখা পাতাল নাগের কন্যা, তাহলে কি জুলেখার নাগিন হওয়ার সম্ভবনা থাকিয়া যায় না?

ইহা কিভাবে সম্ভবপর করিলেন? এই মন এই হৃদয় মানিয়া লইতে পারিতেছেনা।

১৫ ই মার্চ, ২০১৪ রাত ৮:৩৮

শায়মা বলেছেন: সে শুধু নাগিন নহে। ইচ্ছাধারী নাগিন!!!তুমি সৌভাগ্যবান হইবা ভাইয়া।:)

১৯৮| ১৫ ই মার্চ, ২০১৪ রাত ৯:৫১

রাতুল_শাহ বলেছেন: শেষ পর্যন্ত নাগিন!!!!
দরকার নাই আমার সাত রাজার সম্পদ।

শুধু কোনমতে সচ্ছল ভাবে চলতে পারলেই হলো।

১৫ ই মার্চ, ২০১৪ রাত ১০:০৭

শায়মা বলেছেন: হাহা এত ভুই পেলে চলবে ভাইয়া?:(



:P

১৯৯| ১৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:১৮

ইমিনা বলেছেন: আপনার বিরুদ্ধে অভিযোগ আছে।
আপনি কোথায় কোথায় হারিয়ে যান ?
অাপনাকে দেখি না যে :( :(

১৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:৩০

শায়মা বলেছেন: আরে পরীর দেশে হারাই। মাঝে মাঝেই আমার আবার সেখানে ভিজিট করতে হয়। তুমি নতুন তো তাই এখনও জানোনা।:)

২০০| ১৬ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩১

রাতুল_শাহ বলেছেন: ‌আপনাদের জন্য নতুন নতুন উপহার আনতে তিনি মাঝে মাঝে দূর দেশ ভ্রমণ করেন।

১৭ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:০৫

শায়মা বলেছেন: ঠিক ঠিক রাতুলভাইয়ামনি!!!!!!!!!

তবে এইবার আর কোনো গিফটু আনতে পারিনাই। :( :( :(

২০১| ১৯ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৫৬

আমি সাজিদ বলেছেন: টিচার, কেমন আছো ? তুমি কি জানো তোমার ব্লগ স্কুলের সবচেয়ে বাধ্যগত ছাত্র আমি।

যাক অনেক দিন পর তোমাকে দেখে ভালো লাগলো।জানো আপ্পি।

২০ শে মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:০৭

শায়মা বলেছেন: ভালো আছি ভাইয়া। অনেকদিন অনেক অনেক বিজি আছি আর তাছাড়াও আরও অনেক কারনেই :( :( :(



যাইহোক তুমি নিশ্চয় ভালো আছো অনেক অনেক!!!:)

২০২| ১৯ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৩৫

আমি সাজিদ বলেছেন: তবে, অতি রাগ কখনো ভালো না।কারো যদি খুব বেশী রাগ থাকে আর সে কন্ট্রোল করতে না পারে তাহলে তাকে ট্রিটমেন্টের মধ্যে রাখা উচিত।জানো সেদিন আমাদের মেডিকেলে দুইটা ডেডবডি এসেছিলো।এতটুকুন বাচ্চা বাচ্চা দুইটা মেয়ে।বয়স সাত আট হবে বোধহয়।সবচেয়ে অবাক করার বিষয় ছিলো, বাচ্চাগুলোর আপন মা ওই বাচ্চাগুলোকে গলা টিপে হত্যা করেছিলো।কারন বড় মেয়েটা নাকি স্কুলের পরীক্ষায় একটু খারাপ করেছিলো।বাচ্চাগুলোর বাবার সেকি কান্না।ভদ্রলোক একটা বেসরকারী ব্যাণ্কের অফিসার।ঘটনার দিন অফিসে ছিলেন।পরে জানতে পারলাম, বাচ্চাদের মা মানে ওই মহিলা মাঝে মাঝে উন্মাদের মতো রেগে যেতেন।এজন্য তাকে অনেকবার ডাক্তার দেখানো হয়েছিলো।

আমি এরপর ইমার্জেন্সীতে গিয়েছিলাম দেখলাম মহিলাকে বেডে স্যালাইন দেওয়া হচ্ছে।পাশে পুলিশ।অনেক মানুষ নিজের নাড়ী ছেঁড়া ধন হত্যাকারী শয়তান মহিলাটাকে দেখতে ভীড় জমিয়েছিলো।আমি যা দেখলাম তাতে মহিলাকে পাগল বলা যায় না।সে নিজের মেয়েদের জন্য স্বাভাবিক ভাবেই কাঁদছিলো।নিজেকে নিজে ব্লেইম দিছিলো।আমার পাগল মনে হয় নি মহিলাকে মোটেও।তাহলে বুঝো, উগ্র রাগ কি ধরনের অঘটন ঘটিয়ে ফেলে, যার জন্য সারাজীবন সাফার করতে হয়! এসব ক্ষেত্রে ট্রিটমেন্ট দরকার।

জানো, অনেক ডেডবডি আসে।মাঝে মাঝে দলবেঁধে দেখতে যাই।সেদিন তো দেখলাম রাগের মাথায় ভাই তার আপন ভাইকে মেরে ফেলেছে

২০ শে মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:১২

শায়মা বলেছেন: এই কারণেই ক্রোধন্মাদ শব্দটা এসেছে। যারা রাগে পাগল হয়, হিতাহিত হারায় এবং এই রাগের পাগলামী যে জীবনে অনেক ভয়াবহ পরিনতি ডেকে আনতে পারে সে ধারণাই নেই তাদের। বরং দেখা যায় উল্টা তারা তাদের রাগের সপক্ষে অনেক যুক্তি দেখায়।

যাইহোক আল্লাহ সকল ক্রোধন্মাদ ব্যাক্তিদের মঙ্গল করুন।:(


ভালো থেকো অনেক অনেক .....

২০৩| ০৯ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:২২

আরজু পনি বলেছেন:

শায়মা !
অনেকদিন ব্লগে দেখি না !

ফিরে আসুন জলদি, নতুন পোস্ট চাই আরো জলদি ।

ভালো থাকুন , হাসি খুশিতে ভরিয়ে রাখুন ব্লগ ।


----------------
স্বাধীনতা দিবস উপলক্ষে আমার মেয়ের স্কুলে ও নেচেছে...যখন মেয়ের ছবি তুলছিলাম তখন আপনার কথা খুব মনে হচ্ছিল ।

১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:১২

শায়মা বলেছেন: আপুনি নাচের সময় আমার কথা মনে পড়েছিলো জেনে হাসছি। দোয়া করি তোমার পুচ্চিটা বড় হয়ে অপ্সরা খালামনির মত নাচ করুক। :) :) :)


আমি ইদানিং পহেলা বৈশাখ নিয়ে মহা বিজি আপুনি। নাচ গান আর পাপেট শো নিয়ে মরো মরো অবস্থা।:(

আর ব্লগ এডিকশন থেকে মুক্তির পথ খুঁজছি।:P

অনেক অনেক ভালো থেকো আপুনিমনি!!!



২০৪| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৫২

আরজু পনি বলেছেন:

হাহা ব্লগ এডিকশন থেকে মুক্তির দরকার নেই ।

নাচ গান আর পাপেট শো গুলো পরবর্তীতে শিগগীরই শেয়ার করবেন আশা করি ।

আপনিও অনেক ভালো থাকুন, শায়মা ।।

১১ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:২৭

শায়মা বলেছেন: কি বলো আপুনি !!!
জানোনা যে কোনো রকম এ্যাডিকশনই যে খারাপ। :P

তবে যাই বলো ব্লগ এ্যডিকশন থেকে শেখার আছে অনেক কিছুই।

নাচ আর গান শেয়ার করবো কিনা জানিনা তবে পাপেটটা তো অবশ্যই করতে হবে আমার পুচ্চি পুচ্চি ভাগনা ভাগনীদের জন্য হলেও।

আপু পহেলা বৈশাখ হিসাবে বেছে নিয়েছি বাংলার কবি জসিম উদ্দীনের মজার হাসির গল্প "জিদ"।

তাঁতী আর তাঁতির বউটা যদিও ওরা গরীব তবে আমি তাদেরকে সাজিয়েছি মনের মত করে গলায় হাসুলি, কানে মাকড়ি আর নাকে নাকছাবী কোনোটাই বাদ রাখিনি। একদম রিয়েল আমার গয়নাগাটি দিয়েই সাজিয়ে দিয়েছি ওদেরকে।

ভালোই ভালৈ হয়ে যাক সবকিছু আমি ওদেরকে তোমাদেরকেও দেখিয়ে নিয়ে যাবো। :)

২০৫| ১৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:৪৯

এহসান সাবির বলেছেন: শুভ হোক নববর্ষ ১৪২১।

১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:১৯

শায়মা বলেছেন: তোমার জন্যও অনেক অনেক শুভকামনা ভাইয়া।:)

২০৬| ১৬ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:৩৮

এহসান সাবির বলেছেন: শুভ হোক নববর্ষ ১৪২১।

১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৩৮

শায়মা বলেছেন: শুভকামনা ভাইয়া।

২০৭| ১৬ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:৪৫

ShusthoChinta বলেছেন: সামু আসলে কেমন আছে দেখতে অনেকদিন পর লগ ইন করলাম,এখন তো দেখছি সবাই ই চলে গেছে,কেউ নাই.......... দীর্ঘশ্বাস অর নষ্টালজিক হয়ে যাওয়ার ইমো হপে :)

১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৪৫

শায়মা বলেছেন: সবকিছুই বদলায় ভাইয়া। সামুও বদলেছে। তবুও নতুনদের মাঝে বেঁচে আছে। থাকবেও হয়তো। আর আমরা নস্টালজিক হবো। এতে আর দোষের কি ?

২০৮| ২১ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫৮

আসিফুর রহমান নাজিব বলেছেন: হাই শায়মা আপু ! কেমন আছেন ?

২২ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:২৩

শায়মা বলেছেন: ভালো আছি ভাইয়া। তুমি কেমন আছো?

২০৯| ২৩ শে মে, ২০১৪ দুপুর ২:২৫

ছায়াপাখির অরণ্য বলেছেন: আহ, আমার জন্য দরকারী একটা পোস্ট!! 8-|

২৩ শে মে, ২০১৪ বিকাল ৩:১৫

শায়মা বলেছেন: :)


এটা অনেক অনেক দরকারী পোস্ট আপুনি!!!:)

২১০| ০৫ ই আগস্ট, ২০১৪ রাত ১০:২৫

শহুরে আগন্তুক বলেছেন: বয়স ২৪ হবে সামনে । এখনই রাগ উঠলে প্রেসার ১৬০ পর্যন্ত হয়ে যায় X((

১৭ ই আগস্ট, ২০১৪ সকাল ১০:২৩

শায়মা বলেছেন: হায় হায় !!!


তেতুলের শরবৎ হাই প্রেসারের তাৎক্ষনিক ঔষধ নাকি এমনি বলতেন আমার দাদীমা। ট্রাই করে দেখতে পারো ভাইয়া।:)

২১১| ১০ ই আগস্ট, ২০১৪ বিকাল ৩:১৪

তুষার কাব্য বলেছেন: চমৎকার.... B:-/ :D :((

১৭ ই আগস্ট, ২০১৪ সকাল ১০:২৫

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া।

কতদিন পর দেখলাম।:)

২১২| ২৫ শে অক্টোবর, ২০১৪ দুপুর ২:০০

ভূতের কেচ্ছা বলেছেন: রাগের ওষুধ .....................সুকুমার রায়..
কেদারবাবু বড় বদরাগী লোক। যখন রেগে বসেন, কাণ্ডাকাণ্ড জ্ঞান থাকে না।

একদিন তিনি মুখখানা বিষণ্ণ ক'রে বসে আছেন, এমন সময় আমাদের মাস্টারবাবু এসে বললেন, 'কি হে কেদারকেষ্ট, মুখখানা হাঁড়ি কেন?"

কেদারবাবু বললেন, "আর মশাই, বলবেন না। আমার সেই রূপোবাঁধানো হুঁকোটা ভেঙে সাত টুকরো হয়ে গেল— মুখ হাঁড়ির মত হবে না তো কি বদনার মত হবে?"

মাস্টারমশাই বললেন, 'বল কি হে? এ তো কাচের বাসন নয় কি মাটির পুতুল নয়— অমনি খামখা ভেঙে গেল, এর মানে কি?'

কেদারবাবু বললেন, 'খামখা ভাঙতে যাবে কেন— কথাটা শুনুন না। হল কী,— কাল রাত্রে আমার ভালো ঘুম হয় নি। সকালবেলা উঠেছি, মুখ হাত ধুয়ে তামাক খেতে বসব, এমন সময় কল্‌কেটা কাত হয়ে আমার ফরাসের উপর টিকের আগুন প'ড়ে গেল। আমি তাড়াতাড়ি যেই আগুনটা সরাতে গেছি অমনি কিনা আঙ্গুলে ছ্যাঁক্‌ করে ফোস্কা প'ড়ে গেল। আছা, আপনিই বলুন— এতে কার না রাগ হয়? আরে, আমার হুঁকো, আমার কল্‌কে, আমার আগুন, আরাম ফরাস, আবার আমার উপরেই জুলুম! তাই আমি রাগ ক'রে— বেশি কিছু নয়— ঐ মুগুরখানা দিয়ে পাঁচ দশ ঘা মারতেই কিনা হতভাগা হুঁকোটা ভেঙে খান্‌ খান্‌!'

মাস্টারমশাই বললেন, 'তা যাই বল বাপু, এ রাগ বড় চণ্ডাল— রাগের মাথায় এমন কাণ্ড ক'রে বস, রাগটা একটু কমাও।' 'কমাও তো বললেন— রাগ যে মুখের কথায় বাগ মানবে— এ রাগ আমার তেমন নয়।'

'দেখো, আমি এক উপায় বলি। শুনেছি, খুব ধীরে ধীরে এক দুই তিন ক'রে দশ গুনলে— রাগটা নাকি শান্ত হয়ে আসে। কিন্তু তোমার যেমন রাগ, তাতে দশ-বারোতে কূলোবে না— তুমি একেবারে একশো পর্যন্ত গুনে দেখো।'

তারপর একদিন কেদারবাবু ইস্কুলের সামনে দিয়ে যাচ্ছেন। তখন ছুটির সময়, ছেলেরা খেলা করছে। হঠাৎ একটা মার্বেল ছুটে এসে কেদারবাবুর পায়ের হাড়ে ঠাঁই করে লাগল। আর যায় কোথা! কেদারবাবু ছাতের সমান এক লাফ দিয়ে লাঠি উঁচিয়ে দাঁড়িয়েছেন। ছেলের দল যে যেখানে পারে একেবারে সটান চম্পট্‌। তখন কেদারবাবুর মনে হল মাস্টারবাবুর কথাটা একবার পরীক্ষা ক'রে দেখি। তিনি আরম্ভ করলেন, এক-দুই-তিন-চার-পাঁচ-

ইস্কুলের মাঝখানে একজন লোক দাঁড়িয়ে বিড়্‌বিড়্‌ করে অঙ্ক বলছে, তাই দেখে ইস্কুলের দারোয়ান ব্যস্ত হয়ে কয়েকজন লোক ডেকে আনল। একজন বলল, 'কী হয়েছে মশাই?' কেদারবাবু বললেন, 'ষোল-সতেরো-আঠারো-উনিশ-কুড়ি-'

সকলে বলল, 'এ কী? লোকটা পাগল হল নাকি?— আরে, ও মশাই, বলি অমনধারা কচ্ছেন কেন?' কেদারবাবু মনে মনে ভয়ানক চটলেও— তিনি গুনেই চলেছেন, 'ত্রিশ-একত্রিশ-বত্রিশ-তেত্রিশ-' আবার খানিক বাদে আর একজন জিজ্ঞাসা করল, 'মশাই, আপনার কি অসুখ করেছে? কবরেজ মশাইকে ডাকতে হবে?' কেদারবাবু রেগে আগুন হয়ে বললেন, 'উনষাট-ষাট-একষট্টি-বাষট্টি-তেষট্টি-' দেখতে দেখতে লোকের ভিড় জমে গেল— চারিদিকে গোলমাল, হৈ চৈ। তাই শুনে মাস্টারবাবু দেখতে এলেন, ব্যাপারখানা কি! ততক্ষণে কেদারবাবুর গোনা প্রায় শেষ হয়ে এসেছে। তিনি দুই চোখ লাল করে লাঠি ঘোরাচ্ছেন আর বলছেন, 'ছিয়ানব্বুই-সাতানব্বুই-আটানব্বুই-নিরেনব্বুই-একশো— কোন্‌ হতভাগা লক্ষ্মীছাড়া মিথ্যাবাদী বলেছিল একশো গুনলে রাগ থামে?' বলেই ডাইনে বাঁয়ে দুম্‌দাম্‌ লাঠির ঘা।

লোকজন আব ছুটে পালাল। আর মাস্টারমশাই এক দৌড়ে সে যে ঘরের মধ্যে ঢুকলেন, আর সারাদিন বেরোলেন না।

০৩ রা নভেম্বর, ২০১৪ দুপুর ১২:১৭

শায়মা বলেছেন: ভাইয়া এই গল্প আমি পড়িনি কেনো বুঝলাম না। ছোটবেলা এমনকি এই বুড়াবেলাতেও হাসির গল্প পড়তেই সবচেয়ে বেশি মজা আমার । সুকুমার, শিবরাম গোপালভাড় এসবই ছিলো আমার দুঃখভোলা মহাস্ত্র!!!!

নিজে নিজেই পড়ে হাসতে হাসতে মারা যেতাম আমি।

তোমার গল্প পড়ে অনেক অনেক মজা পেলাম .............


তোমার ব্লগে গিয়েছিলাম!!! এক্সসেলেন্ট এ্যান্ড এক্সসেলেন্ট!!!!!! তুমি তো সুকুমার বিশারদ!!!!!!!!!!!


অনেক অনেক ভালো থেকো ভাইয়ামনি!!!!!!!!!!:)





২১৩| ০৭ ই নভেম্বর, ২০১৪ সকাল ৭:৩১

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: রাগ নিয়ে পোষ্ট কিন্তু ছবিগুলো দেখে ভয় পাইছি।

২১ শে নভেম্বর, ২০১৪ বিকাল ৫:৩০

শায়মা বলেছেন: ভয় পেয়োনা ভাইয়া!!!!!!!!!!!! এটা তো রাগকে জয় করার পোস্ট!!!!!!!:)

২১৪| ১৯ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪১

সেলিম আনোয়ার বলেছেন: ব্লগ দিবসেও না পেয়ে খুব রাগ হচ্ছসের । এখন কন্ট্রোল করি কিভাবে? ব্লগ দিবসের শুভেচ্ছা থাকলো সঙ্গে ক্ষোভের ঝাটকা । একটা কবিতা লিখার চেষ্টা করবো। দেখি হয় কিনা ।

৩১ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩১

শায়মা বলেছেন: ব্লগ দিবসে আমি তো কখনই যাইনা ভাইয়া তবে সবার সাথেই থাকি সব সময়!:)

ব্লগ দিবসে না যাওয়া হোক আজ বছরের শেষ দিনে না এসে পারলাম না।
যদিও এই বছরের মাত্র দুইটা পোস্ট দিয়েছি যা খুবই কষ্টের আমার জন্য।সেই ২০০৮ থেকে আমার উপস্থিতি তুলনা করলে আর কি কিন্তু কি আর করা সময় তো সব সময় অনুকূল থাকেনা আর তাই কিছু করার নেই মানুষকে মাঝে মাঝে দরকার পড়লে হারিয়েও যেতে হয়।

বাট তোমার কাব্য চর্চা ভালো হচ্ছে আসলেই। এই কারণেই বলে চর্চায় কিনা হয়। শুভ হোক তোমার কাব্য চর্চা নতুন বছরে।

২১৫| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:৫৭

রোদেলা বলেছেন: মজার একটা পোস্ট ,খুব ভালো।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:০৫

শায়মা বলেছেন: থ্যাংক ইউ আপুনি!!!!!!!!!!:)

২১৬| ২৩ শে মার্চ, ২০১৫ সকাল ১০:০৮

ইখতামিন বলেছেন:
লেখক বলেছেন: একটা না দুইটা ইখুবেবি।:)


তবে দু'হাজার চৌদ্দ সালে আমি খুবই মেন্টালি ডিস্টার্ব ছিলাম পোস্ট লেখার মত সিচুয়েশনে ছিলাম না। :( :( :(

/// সরি.. আমি আরও ভেবেছিলাম আপনি কিছু পোস্ট ড্রাফটে নিয়ে গেছেন

২৩ শে মার্চ, ২০১৫ রাত ৯:১১

শায়মা বলেছেন: না!! :)

লিখিইনি!:)

২১৭| ১৯ শে জুন, ২০১৫ দুপুর ১২:৫৯

জেন রসি বলেছেন: রাগটা থামাও, ক্রোধটা নামাও- আত্ম সম্বরণ বা ক্রোধ নিয়ন্ত্রনের সুফল এবং লিমিট ক্রসিং এর কুফল শিরোনামটা দেখে ভালো লাগতেছে।

আপনি কি পরী রাজ্যের বাসিন্দা হয়ে গেলেন নাকি?

মনে হয় মানব সমাজে আসবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন।

আপনার লগে বহুদিন ঝগড়া করা হয় না!!!

২৫ শে জুন, ২০১৫ রাত ৯:৩২

শায়মা বলেছেন: পরীরাজ্যের বাসিন্দা তো সব সময় ছিলাম তবে এবার অন্য কোনো রাজ্যের বাসিন্দা হতে হবে বলে মনে হচ্ছে।
আমার সাথে ঝগড়া কেনো??? সেটা তো ততদলু ভাইয়ার সাথে হবে।:)

২১৮| ২৬ শে জুন, ২০১৫ দুপুর ১:২৭

জেন রসি বলেছেন: ঠিক বলেছেন!!!

এক রাজ্যে আর কতদিন!!!

ওই যে কবিতা আছে না???

থাকব নাকো বন্ধ ঘরে
দেখব এবার জগতটাকে.....

:P :P

২৭ শে জুলাই, ২০১৫ রাত ৮:৩২

শায়মা বলেছেন: আমি দেখবো সৌরজগৎ!!!!!!!!!!!!!!!!!!!!!!!!


হা হা হা

২১৯| ২৭ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:২৪

সুফল এস কে বলেছেন: ওরে আল্লাহ, এই রাগের জন্য এইবারও নিজেকে ক্ষতি করে ফেললাম। এত টিপস এখানে আর যদি কিছুদিন আগে পেতাম তাহলে হয়তো আজ চাকরিটা ছাড়তে হতো না। আমি তো আপনার ভক্ত হয়ে গেলাম আপু। চাকরি ছেড়েছি দুঃখ নেই কিন্তু তারপর ও অশেষ ধন্যবাদ।

২৭ শে জুলাই, ২০১৫ রাত ৮:৩৫

শায়মা বলেছেন: তুমি কি বদরাগী নাকি!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!! জানতামনা তো !!!!! হায় হায় শিঘরী আমার পোস্ট পড়ে পড়ে সব শিখে নাও। হাউ টু কন্ট্রোল ইওর রাগ!!!!!!!!! :)

২২০| ১৭ ই অক্টোবর, ২০১৫ সকাল ৯:০৯

কয়েস সামী বলেছেন: আপু আপনার এ লেখাটি কি একটু সংক্ষিপ্তাকারে আমার ম্যাগাজিনে ছাপতে পারি?

১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:২৬

শায়মা বলেছেন: ছাপায় দাও ভাই্য়ু!!!!!!!!! বাট এতদিন পরে এই পোস্ট খুঁজে পেলে কেমনে??? B:-)

২২১| ১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ১২:০৫

কয়েস সামী বলেছেন: আপনার ব্লগ পড়তে পড়তে। ছাপাতে হলে তো অাপি কিছু তথ্য দিতে হয়। যদি অাপত্তি না থাকে তবে ঠিকানাটা, মানে ঢাকা হলে স্রেফ ঢাকা হলেই হবে। আর সাথে পেশাটাও যদি উল্লেখ করা যেত। আমার মেইল অাইডিতে মেইল করে দিলেও হবে। [email protected]

২১ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:১৭

শায়মা বলেছেন: ওকে ভাইয়ু! মেইল করে দেবো।:)

২২২| ২০ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:২১

সেলিম আনোয়ার বলেছেন: তোমার বোধের দেয়ালে মনের খেয়ালে মেখেছি কত স্মৃতি
কিভাবে ভুলে যাবে তুমি মিথ্যে অভিমান বুকে মাখি
এই যে বিচরণ
কত কত বাধা
কত আনন্দ বেদনা মাখা
কেমনে ভুলি আমি
যানে আন্তর্যামী
কত রাত পেরিয়ে গেছে
প্রতীক্ষায় থেকে থেকে
কত মধুর লগ্ন এঁকেছি স্বপ্নলোকে ।
আমি না হয় ভুল করেছি কোনখানে
সে ভুলের আছে ক্ষমা তব প্রাণে
ভালবেসেছি ভাল
হই যতই কালো
প্রেমের অধিকারে চেয়েছিনু তব হৃদয়ের ফুল গুলি
এ প্রাণে দেহ আলো রাগ অভিমান ভুলি
তোমার তরে অর্ঘ দিলাম একশো রজনীগন্ধাস্টিক
দিয়োনা ফিরিয়ে কাছে টেনে নাও তবে সুখী হবে সুনিশ্চিত ।

২৪ শে জুন, ২০১৬ সকাল ৯:৫৩

শায়মা বলেছেন: এই কমেন্টো কবিতা এতদিনে দেখলাম ভাইয়াজান!:)

২২৩| ৩১ শে মে, ২০১৭ বিকাল ৪:৩৬

শাহরিয়ার কবীর বলেছেন:
জগতের সকল প্রাণী সুখি হৌক!!!!!!!!!!!!!! :) :) :) =p~

৩১ শে মে, ২০১৭ বিকাল ৫:০৮

শায়মা বলেছেন: আমার যখন রাগ হয়, এই পন্থাতেই আমি রাগ কমাই!!!!! :)

২২৪| ১০ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৪:১৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

রাগ ও ক্রোধ নিজের জন্যে সত্যিই ক্ষতি ডেকে আনে।

রাগের প্রধান কারণগুলো'র সাথে মানুষের কোন পরিস্থিতিতে কি কথা বলতে হবে তার একটা সংযোগ আছে।

সুযোগ দাও তো বলি।

১০ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৩

শায়মা বলেছেন: বলো বলো নো প্রবলেমো!!!!!!!!!! :)

২২৫| ১০ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:
মানুষকে বিভিন্ন পর্জায়ে চলতে হয়।

সেইগুলো হচ্ছে- ব্যক্তি জীবন, পরিবার, সোসাইটি, দেশ এবং বিশ্ব। এই পাঁচ পর্যায়ে পাঁচ ধরণের ব্যক্তিত্বের সাথে কথা, কাজ বা মিশতে হয়।

এখন মানুষ যদি তাঁর ইমোশোনকেও এই পাঁচ ভাগে ভাগ করে ফেলে, তাহলে কি হবে? তাঁর নিজ সত্ত্বা ৫ ভাগে বিভক্ত হয়ে যাবে না?

সত্ত্বা আবার ভাগ করা যায় কিভাবে!!! অ্যাঁ!!!! :||

১০ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৫০

শায়মা বলেছেন: যায়।

আমরা বাড়িতে যে জামা পরি সে জামা যেমনই বাইরে পরি না আবার বিয়ে বাড়িতে যে জামা পরি তা অফিসে না ঠিক তেমনি! স্থান, কাল পাত্র ভেদাভেদেই সকল আচরণ নিয়ন্ত্রিত হইবেক!!!!!!!

২২৬| ১০ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:০২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

আমি এটাই বুঝাতে চাচ্ছিলাম যে রাগের উৎস যে মানসিক অবস্থা থেকে উৎসারিত হয় সেটাও কিন্তু ভাগ হয়ে যাবে বিভিন্ন জায়গায় মনোযোগ দেওয়ার ফলে। এতে করে্যকি হবে? রাগ কমে যাবে না?

১০ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:০৭

শায়মা বলেছেন: কমে যাক বা না যাক দমিয়ে রাখলেও রাখতে হবে!

মনে মনে পড়তে হবে ----

এখন থাক বেটা

কিন্তক

এক মাঘে শীত যায় না ......:)

২২৭| ১০ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:১৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন: হা, হা, হা

ভালো বলেছো

১০ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৪১

শায়মা বলেছেন: আসলেই ঝট করে রেগে যাওয়া চলিবেক না!!!!!!! হুট করে মারতে ওঠাটাও বোকামী!

ধৈর্য্য ধর হে বালক বালিকা।

এখনই সব কিছুর উত্তর দিতে হইবেক এই বোকামী নহে!

সবচেয়ে বড় শিক্ষা নিজে আনন্দে থাকো......জাহন্নাম যাউক সকল পাগল পাগলিকা!!!!! :P

২২৮| ১০ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৪৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন: নো প্রব্লেমো!!! :)

১০ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৫৩

শায়মা বলেছেন: তোমার বনবিবি উপাখ্যান কি শেষ? নাকি আরও পর্ব আসিবেক?

২২৯| ১০ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:
আসিবেক! অবশ্যই আসিবেক, আপুনি।

আসল গল্প তো শুরুই হয়নি!



১০ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২৬

শায়মা বলেছেন: ওকে ওকে শুভকামনা!!!!!!! :)

আমি আছি বনবিবির সাথে।

২৩০| ১০ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২৪

মলাসইলমুইনা বলেছেন: সাইলেন্স ইজ দ্যা বেস্ট রেসপন্স
টু দ্যা গ্রেট ফুল[/sb

এই জীবন পাওয়ার আগেই সব লেখা হয়ে গেছে ! এতো পরে জন্ম হলো ব্লগে ! সবকিছু পড়ে যেচে বেঁচে সবচেয়ে পছন্দ কর এইটা নিলাম | নমঃশূদ্রের শুভেচ্ছা উচ্চবর্ণ ব্রামিনকে নিতেই হবে |

১০ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২৮

শায়মা বলেছেন: হা হা হা হা লাভ ইউ মোরগ মুসাল্লাম উইথ মোগলাই পোরোটা ভাইয়ু!!!!!!!!!!

২৩১| ১০ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০৮

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: রাগ কমাতে রাগ খামাজ শুনলে কাজ হতে পারে !

এতেও কাজ না হলে ব্যাঘ্রাসন
এই আসন কোষ্ঠকাঠিন্য দূর করে রাগ কমাতে সাহায্য করে!

১০ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২২

শায়মা বলেছেন: হা হা হা কথা কিন্তু মিথ্যা না ভাইয়া!!!!!!!!

রাগ খাম্বাজ আমার অনেক প্রিয়!!!!!!!!

এই আসন করতে গেলে রাগ কই যে পালাবে!!!!!!!! কোমরও কুপোকাৎ হতে পারে!!!!!!!!!

২৩২| ১০ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৬

মলাসইলমুইনা বলেছেন: ---
"তারপর সত্যিই সে একদিন প্রাসাদে ঢুকতে পেল,
একেবারে সোজা চলে এল
ধব্ধপে সাদা দামী কাপড়ে ঢাকা খাবার টেবিলে;
অবশ্য খাবার খেতে নয়—
খাবার হিসেবে।"


আচ্ছা ঠিক আছে, নমঃশূদ্রের উচ্চবর্ণ ব্রামিনদের ঘরে খাবার মানে মোগলাই হয়ে ঢোকাও খারাপ না !

১০ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৩

শায়মা বলেছেন: হা হা হা হা মোগলাই ভাইয়া!!!!!!!!!!!!

আসো আসো আমার বাড়িতে তোমার দাওয়াতং! :)

২৩৩| ১০ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:০৮

মলাসইলমুইনা বলেছেন: দাওয়াত মানে ? আমাকে গপ করে খেয়ে ফেলবার দাওয়াত ? সুকান্তের ওই মোরগের মতো ? ওই পাড়ায়ই যাচ্ছি না আমি কখনো, কোনোদিনই !!

১০ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:২৪

শায়মা বলেছেন: হা হা হা হা

না না ভাইয়ু!!!!!!!!!!!


তোমাকে আমি খেয়ে ফেলতে পারি!!!!!!!!!!


তাই কি হয় নাকি!!!!!!!!!!!!!

আমি বড় ভালো ডাইনী! :)

২৩৪| ১৭ ই জানুয়ারি, ২০১৯ রাত ১:১০

বলেছেন: দারুণ গবেষণামূলক লেখা!!


১৭ ই জানুয়ারি, ২০১৯ রাত ৯:১৫

শায়মা বলেছেন: হুম!!!!!!!!!!!!!! :P

২৩৫| ১৭ ই জানুয়ারি, ২০১৯ রাত ৯:৪৩

আর্কিওপটেরিক্স বলেছেন: সুন্দরীরা রাগলে আরো সুন্দর লাগে ;)

১৭ ই জানুয়ারি, ২০১৯ রাত ৯:৫২

শায়মা বলেছেন: তাই নাকি?

আর পেত্নীরা রাগলে কেমন লাগে??

২৩৬| ১৭ ই জানুয়ারি, ২০১৯ রাত ৯:৫৬

আর্কিওপটেরিক্স বলেছেন: পেত্নীরা রাগলে কিউট লাগে B#)

২৩৭| ১৭ ই জানুয়ারি, ২০১৯ রাত ৯:৫৭

আর্কিওপটেরিক্স বলেছেন: পেত্নীরা রাগলে কিউট লাগে B-))

১৭ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:১৫

শায়মা বলেছেন: B:-)

২৩৮| ১৭ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:১৯

আর্কিওপটেরিক্স বলেছেন: চশমিশগুলা সেই ;)

১৮ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩৩

শায়মা বলেছেন: হাহাহা হুম....... মার দেবার সময় অবশ্য চশমা পড়ে গেলে বিপদ.... :P

২৩৯| ১৮ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০০

আর্কিওপটেরিক্স বলেছেন: আহারে.... মার কেন দেবে :P

১৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:৩০

শায়মা বলেছেন: দেবে না ! B:-)

২৪০| ১৯ শে জানুয়ারি, ২০১৯ সকাল ১১:১৯

আর্কিওপটেরিক্স বলেছেন: অন্য কিছু দেবে ;)

১৯ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫৮

শায়মা বলেছেন: আহা কি স্বপ্ন!!!

স্বপ্ন দেখো খোকা
খেওনা কো ধোকা
তবে
লোকে বলবে বোকা ....

২৪১| ১৯ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১:২২

সম্রাট ইজ বেস্ট বলেছেন: তাই তো বলি, আমাদের ব্লগপরী নিজে কিভাবে এত হাসিখুশি থাকে আর হাসি-আনন্দের অফুরন্ত উৎস হিসেবে কিভাবে পুরো ব্লগকে মাতিয়ে রাখে!!! তার মানে ব্লগপরীর রাগ বলতে কিছু নেই। :) সদাহাস্যময়ী!!!

কিন্তু আমি শুনেছি, যাদের রাগ বেশি তারা নাকি মনের দিক থেকে সহজসরল হয়। জানি না কতটুকু সত্য। তবে আমি কিন্তু নিজের ভেতর প্রচণ্ড রাগের অস্তিত্ব টের পাই কিন্তু সবসময় তা উগরে দিই না। :)

খুব ভালো পোস্ট আপু। অনুশীলন করার চেষ্টা করব।

১৯ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৪৯

শায়মা বলেছেন: হা হা

রাগ নেই তা নয় বরং কেউ আমার সাথে লাগতে আসলে লাগা কাকে বলে কত প্রকার ও কি কি সে নিশ্চয় তা বুঝে যায় .....

তবে হ্যাঁ এ্যাঙ্গার ম্যনেজমেন্ট জরুরী। যেন যে এঙ্গার দেখাতে আসবে তার বারোটা বাজানো যায় এক্কেবারে কুল ব্রেইনে .... :)


:P

তাই এই শিক্ষনীয় পোস্টু ফর অল!!!!!!!

এঙ্গার ম্যানেজ করো আর হ্যাপী থাকো লাইক মি.....

২৪২| ১৯ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪৩

আর্কিওপটেরিক্স বলেছেন: স্বপ্নে কত কি দেখি ;)

২০ শে জানুয়ারি, ২০১৯ রাত ১০:৪৬

শায়মা বলেছেন: আকাশ কুসুম!! :)

২৪৩| ২০ শে জানুয়ারি, ২০১৯ রাত ১০:৫০

আর্কিওপটেরিক্স বলেছেন: নাহ.... জান্নাত ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.