নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীপ ছিলো, শিখা ছিলো, শুধু তুমি ছিলেনা বলে...

শায়মা

দিয়ে গেনু বসন্তেরও এই গানখানি বরষ ফুরায়ে যাবে ভুলে যাবে, ভুলে যাবে,ভুলে যাবে জানি...তবু তো ফাল্গুন রাতে, এ গানের বেদনাতে,আঁখি তব ছলো ছলো , সেই বহু মানি...

শায়মা › বিস্তারিত পোস্টঃ

নাট্যকলার সাতকাহন এবং আমার রচিত একটি শ্রুতিনাট্যের ইতিকথা

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৩৬


শ্রুতিনাট্য বা শ্রুতিনাটক শব্দটি শুনলেই, এটি যে শ্রবনেন্দ্রীয় সম্পর্কিত কোনো নাটক বা নাট্য তা আর বলে দেবার অপেক্ষা রাখেনা। মনে পড়ে আমার ছেলেবেলা। তখনকার দিনে টিভি এখনকার দিনের টিভির মত দিনরাত চব্বিশ ঘন্টা অন করলেই চলে উঠতো না। টিভি শুরু হত সেই সন্ধ্যাবেলা কিন্তু রেডিওটা বাজতো সারাদিনই।
ছোটদের অনুষ্ঠান, ছড়া বলা, বড়দের আবৃতি, গান, সিনেমার ট্রেইলর থেকে শুরু করে ছুটির দুপুরের মা চাচীদের সাথে বসে রেডিওতে নাটক শোনাটাও ছিলো আমার বিশেষ প্রিয় একটি কাজ। ছোট থেকেই সাংস্কৃতিক ব্যাপার স্যাপারগুলোর প্রতি আমার বিশেষ আকর্ষন থাকায় আমি মুগ্ধ হয়ে শুনতাম সে সব! কি করে শুধু মাত্র কন্ঠ বৈচিত্রের তারতম্যের মাধ্যমে নাটকের অদেখা পাত্র পাত্রীরা চোখের সামনে ফুটিয়ে তুলতো নানারকম দৃশ্যকল্প! অবাক হতাম আমি! কখনও সমুদ্রের তীরে, কখনও বা পাহাড়ের চূড়ায় অথবা কখনও ঝিরঝিরে বাতাস বয়ে যাওয়া কোনো ফুল্ল সৌরভিত মালঞ্চে ঘুরে বেড়াতাম আমি তাদেরই মনোমুগ্ধকর কন্ঠশৈলীতে, তাদেরই সাথে সাথে।
টিভিতে দেখা দৃশ্যমান নাটকগুলো তো কোনো ঘটনা বা দৃশ্যকে কথপোকথন বা সংলাপের সাথে অঙ্গ ভঙ্গি ও পরিবেশ পরিস্থিতির কম্পোজিশনে ফুটিয়ে তোলা হয়। কিন্তু রেডিওর নাটকগুলো! সেসব তো দেখা যায়না! সে যাই হোক, খুব অবাক করা আরেক ম্যুভির কথাও মনে পড়ে, সে নির্বাক চলৎচ্চিত্র।একটাও সংলাপ উচ্চারণ না করে কি সাবলীলভাবে সেখানেও দৃশ্যের পর দৃশ্যকল্প ফুটিয়ে তোলা হয়। ঠিক তেমনি অদেখা পাত্র পাত্রীরাও রেডিও নাটকে শুধু মাত্র বাকযন্ত্রের ব্যাবহারে দৃশ্যের পর দৃশ্য ফুটিয়ে তোলে চোখের সামনে। সেই থেকেই মুগ্ধতা আমার। বড় হবার পর জেনেছি একেই বলে শ্রুতি নাটক।
শ্রুতিনাটক বা শ্রুতিনাট্য যদিও মঞ্চেও পরিবেশন করা হয় তবুও আমার কাছে প্রকৃত শ্রুতি নাটক বলতে রেডিওতে শোনা সেই আমার ছোটবেলার প্রিয় নাটকগুলোই।

আবৃত্তি ও শ্রুতিনাটক-
কিছু কিছু গদ্যকবিতার আবৃত্তিভঙ্গি বা যুগল অথবা দলীয় আবৃতি শুনে শ্রুতিনাটক বলে ভুল হতে পারে। তবে কবিতায় কবি যে কোনো দৃশ্য বা ঘটনাকে কাব্যিক উপস্থাপন করেন, আবৃতিকার বের করে আনেন সেটা তার কন্ঠশৈলীতে কিন্তু পক্ষান্তরে শ্রুতিনাটক যেন একটু সরল, একটু সাচ্ছন্দ্যময় আমার কাছে। যদিও আমার কাছে শ্রুতিনাটক মানেই সেই ছোটবেলার রেডিওর নাটক । তবে একটু বড় হবার পরে জেনেছি অন্যকথা।

ইতিহাসে শ্রুতিনাটক-
একটা সময় বাংলার শ্রুতিনাটককে উত্তর চব্বিশ পরগণা, এবং অন্যান্য জেলায় বারাসতের দেবদত্ত, ইছাপুরের মোতিলাল সেন, শ্যামনগরের অঞ্জন বাগচি, ব্যারাকপুরের সৌমিত্র বন্দ্যোপাধ্যায়, সোদপুরের সুখেন্দু বিশ্বাস একটা অন্যরকম মাত্রা দিয়েছিলেন। কলকাতার বাংলা একাডেমি ও রেলওয়ের মেইন লাইনে শ্রুতি নাটকের চাষ হতো। তবে নাটকের সময়সীমা ছিল বারো থেকে পনেরো মিনিট। বারাসতের "বৃহস্পতি" দাবি করল, সময় বাড়াবার। তাদের দাবি কেউ মানলো না। অবশেষে বৃহস্পতি "দানব" নাটকটি নিয়ে প্রতিযোগিতার বাইরে থেকে নানা মঞ্চে প্রযোজনা করলো। সংগঠকরা বুঝলেন, তিরিশ মিনিটেও উপভোগ্য শ্রুতিনাটক হয়। ধীরে ধীরে নানা দলের জন্ম হল। আজও শ্রুতি নাটক হয়, তবে সেই দম্ভ আর নেই।

শ্রুতিনাটক ও নাট্যকলা-
যে কোনো ত্রিমাত্রিক আয়তনে এক বা একাধিক ব্যক্তি কর্তৃক অপর এক বা একাধিক ব্যক্তির সামনে কোন ক্রিয়া উপস্থাপনকেই ‘নাট্য’ বলা যেতে পারে। উল্লিখিত উপস্থাপনাটি হতে পারে সম্পূর্ণভাবে পূর্বনির্ধারিত এবং লিখিত পাঠভিত্তিক, অথবা হতে পারে তাৎক্ষণিক উপায়ে মৌখিকভাবে সৃষ্ট। সামাজিক ও রাজনৈতিক ইতিহাস বিশ্লেষণে বাংলাদেশের নাট্যরীতির ক্রমবিকাশ বৃহত্তর দক্ষিণ এশীয় নাট্য ঐতিহ্যের সঙ্গে জড়িত এবং এর সঙ্গে পরবর্তীতে কিছু মাত্রায় ইউরোপীয় প্রভাবের মিশ্রণ লক্ষণীয়। শ্রুতিনাটক নাট্যকলারই একটি শাখা।

নাট্যকলার ক্রমবিকাশ তিন ভাগে ভাগ করা যেতে পারে: সংস্কৃত ও তৎদ্ভূত নাট্য, দেশজ নাট্য এবং ইউরোপীয় রীতি প্রভাবিত নাট্য।

সংস্কৃত ও তৎদ্ভূত নাট্য
প্রাচীন যুগ খ্রিস্টীয় চতুর্থ শতকে বাংলার বৃহদংশ গুপ্ত সাম্রাজ্যের অন্তর্গত হলে উত্তর গাঙ্গেয় আর্যসংস্কৃতি এ অঞ্চলে প্রবেশ করে। ব্যবসা-বাণিজ্যের প্রসারের কারণে গড়ে ওঠা নগরকেন্দ্রগুলিতে এ সময় শিল্প-সংস্কৃতি ব্যাপক পৃষ্ঠপোষকতা লাভ করে। এর ফলে উল্লিখিত নগরকেন্দ্রগুলিতে ধ্রুপদী সংস্ক্বত নাট্যচর্চা বিশেষভাবে বিত্তবান শ্রেণির সাংস্কৃতিক জীবনে গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছিল। পুথিগত সাক্ষ্য থেকেও এর জোরালো সমর্থন পাওয়া যায়। উদাহরণস্বরূপ বাংলার বিখ্যাত বৈয়াকরণ চন্দ্রগোমী রচিত সংস্কৃত নাটক লোকানন্দ-এর নাম উল্লেখ করা যায়। প্রস্তাবনাসহ এ নাটকটি চার অঙ্কে রচিত। ভারতবর্ষের পাঁচটি রাজ্যের সকল মানুষ গীত ও নৃত্য সহযোগে নাটকটি পরিবেশন করেন।
সেন রাজারা সংস্কৃত ঐতিহ্য থেকে উদ্ভূত অভিনয়রীতির ব্যাপক পৃষ্ঠপোষকতা করেন। রাজা বিজয়সেন এবং ভবদেব ভট্ট বহু মন্দির প্রতিষ্ঠা করেন এবং সেখানে দেবদাসী রক্ষণাবেক্ষণের ব্যবস্থা করেন। নাট্যশাস্ত্রে বর্ণিত ঐতিহ্যানুসারে ধ্রুপদী নৃত্য ও গীতে পারদর্শী এ সকল দেবদাসী রাজদরবাদের সভাসদবৃন্দের জন্য এবং মন্দির প্রাঙ্গণে জনগণের জন্য অভিনয় করতেন। এ যুগের বিভিন্ন ধর্মগ্রন্থে ‘নট’ নামে একটি পৃথক বর্ণের উল্লেখ পাওয়া যায়।

আধুনিক যুগ উনিশ শতকে বেশ কিছু সংস্কৃত নাটক বাংলায় অনূদিত হয়। তন্মধ্যে কৃষ্ণমিশ্রের প্রবোধচন্দ্রোদয়, কালিদাসের অভিজ্ঞানশকুন্তল (১৮৪৮) ও শ্রীহর্ষের রত্নাবলী (১৮৪৯) উল্লেখযোগ্য।
ইউরোপীয় শিক্ষাব্যবস্থার মাধ্যমে অর্জিত সামাজিক সচেতনতা বৃদ্ধির কারণে উনিশ শতকের মধ্যভাগে সংস্কৃত নাট্যরীতি সমসাময়িক সামাজিক বৈশিষ্ট্য চিত্রণের ক্ষেত্রে দুর্বল বলে প্রতীয়মান হয়। ফলে সংস্কৃত প্রভাবজাত নাট্য বাংলা নাট্য বিকাশের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালনে ব্যর্থ হয়। এমতাবস্থায় এ সময়ের সাহিত্য জগতের পুরোধা মাইকেল মধুসূদন দত্ত (১৮২৪-১৮৭৩) বাংলা নাট্যে ইউরোপীয় নাট্যনির্মাণ কৌশল প্রয়োগের মাধ্যমে সংস্কৃত প্রভাবমুক্ত আধুনিক নাট্য সৃজনের ক্ষেত্রে সার্থক ভূমিকা পালন করেন।

দেশজ নাট্য সংস্কৃত -
বাংলায় উদ্ভূত সকল প্রকার নাট্যরীতিকে দেশজ নাট্য আখ্যায়িত করা হয় যা সাধারণত লোকনাট্য হিসেবেও পরিচিত। দেশজ নাট্যের কলাকুশলিবৃন্দের মধ্যে রয়েছেন অভিনেতা-অভিনেত্রী, নৃত্যশিল্পী, গায়ক-গায়িকা, যন্ত্রশিল্পী এবং পুতুল নাচিয়ে। এঁদের অভিনয় উপস্থাপনায় কেবল গদ্য সংলাপ নয়, বরং তার সঙ্গে যুক্ত হতে পারে নৃত্য, যন্ত্রসঙ্গীত, বচন । বাংলাদেশের দেশজ নাট্য বিভিন্ন বৈচিত্র্যপূর্ণ আঙ্গিকে বিকশিত হয়েছে, যাকে সাধারণত চার ভাগে ভাগ করা যেতে পারে: বর্ণনাত্মক, নাটগীত, অধি-ব্যঞ্জনাত্মক এবং শোভাযাত্রামূলক ও তৎদ্ভূত অভিনয় উপস্থাপনা।
ইউসুফ-জুলেখার (১৩৮৯-১৪১০) আবির্ভাব বাংলা নাট্যে এক নতুন বৈশিষ্ট্য (পারস্য-আরবীয় প্রভাব) আরোপ করে। ১৪৭৪ সালে নবীজী (সঃ)-র জীবনকাহিনী ভিত্তিক চরিতকাব্য রসুলবিজয় রচিত হয়। এখানে হিন্দু পৌরাণিক ঐতিহ্যের সমান্তরাল কাহিনী নির্মাণের মাধ্যমে মুসলমানদের স্বকীয় পরিচয় প্রতিষ্ঠার প্রয়াস লক্ষ্য করা যায়। উল্লিখিত দুটি কাব্যই রচিত হয়েছিল মুসলমান শাসকদের পৃষ্ঠপোষকতায়। এরই মধ্য দিয়ে ইসলামি মৌল উপাদান সম্বলিত বর্ণনাত্মক অভিনয়রীতির সূচনা হয়। ষোলো শতক নাগাদ ইসলামি সৃষ্টিতত্ত্ব ও উপকথার ওপর ভিত্তি করে বিপুল সংখ্যক পুথির আবির্ভাব ঘটে। তন্মধ্যে মকতুল হোসেন, কাশেমের লড়াই, কারবালা, জঙ্গনামাইত্যাদি ইমাম হাসান ও ইমাম হোসেনের করুণ মৃত্যু এবং তাঁদের কাল্পনিক সৎ ভাই হানিফার প্রতিশোধ গ্রহণের কাহিনী অবলম্বনে রচিত। অপর কিছু পুথিতে (রসুলবিজয়, নবীবংশ এবং আমীর হামজা) পৃথিবীর সৃষ্টি থেকে শুরু করে বিভিন্ন নবী (সঃ)-র জীবনকাহিনী সম্পর্কিত বিবরণ এবং শেষে নবীজী (সঃ)-র জীবন ও ইসলাম প্রতিষ্ঠা বর্ণিত হয়েছে। পুথিগুলির রচনাশৈলী থেকে বোঝা যায় যে, এর অধিকাংশই বর্ণনাত্মক অভিনয় রীতির মাধ্যমে পরিবেশিত হতো।

মুখোশ নাট্য-
গম্ভীরা উৎসবে যে মুখোশ নৃত্য দেখা যায়, তার উৎস কোচ নৃগোষ্ঠীর প্রাচীন কৃত্যানুষ্ঠান। খ্রিস্টীয় নবম শতক নাগাদ পূর্ব ভারতীয় তান্ত্রিক বৌদ্ধগণ কোচ মুখোশ নৃত্য আত্তীকরণ করে তাঁদের নিজস্ব মুখোশ নৃত্যের উদ্ভব ঘটান। বাংলায় চৈত্রসংক্রান্তিতে সাংবৎসরিক উৎসবে এই নৃত্য পরিবেশিত হতো।

পটুয়া গান -
দুটি তথ্যসূত্র থেকে প্রাচীন বাংলায় পটুয়া গানের অস্তিত্ব সম্পর্কে সুনিশ্চিত প্রমাণ পাওয়া যায। প্রথমটি বাণভট্ট রচিত হর্ষচরিত (৭ম খ্রিস্টাব্দ) যেখানে যমপট্টিকার এ পরিবেশনা বিবৃত হয়েছে এবং দ্বিতীয়টি সাঁওতাল পটচিত্র উপস্থাপনা। সাঁওতাল গোষ্ঠীর মধ্যে পট পরিবেশনের দুটি রীতি বিদ্যমান: একটি সৃষ্টিতত্ত্ব বিষয়ক এবং অপরটি মৃত্যুর পর মৃতের পরকালে যাত্রা বিষয়ক । উল্লিখিত পরিবেশনা রীতিদুটি বাংলায় প্রাচীন পটুয়া গানের অস্তিত্ব প্রমাণ করে। মধ্যযুগে রাম, কৃষ্ণ, মনসা ও চন্ডীবিষয়ক পটুয়া গান অত্যন্ত জনপ্রিয় ছিল। আঠারো শতক নাগাদ মুসলমানদের মধ্যেও এর জনপ্রিয়তা ছড়িয়ে পড়ে গাজীর পটের মাধ্যমে। পীর গাজীর মাহাত্ম্য বিষয়ক গাজীর পট এখনও বাংলাদেশের কিছু কিছু এলাকায় পরিবেশিত হতে দেখা যায়।

আমার রচিত পুতুলনাট্য
পুতুল নাট্য -
দক্ষিণ এশীয় ঐতিহ্যের একটি অংশ হিসেবে পুতুল নাচ খ্রিস্টপূর্ব প্রথম সহস্রাব্দের শেষ দিকে বাংলায় প্রচলিত ছিল বলে মনে করা হয়। বাংলায় পুতুল নাচের প্রাচীনতম পুথিগত সাক্ষ্য পাওয়া যায় ইউসুফ-জুলেখা কাব্যে। উল্লিখিত তথ্য থেকে এও অনুমেয় যে, এ সকল পুতুল ছিল সুতার দ্বারা পরিচালিত। সম্ভবত দেব-দেবীর কীর্তি-কাহিনী অবলম্বনে মৌখিক রচনার ওপর ভিত্তি করেই এই পুতুল নাচ বা পুতুল নাট্য পরিবেশিত হতো। মুকুন্দরামের চন্ডীমঙ্গল এবং কৃষ্ণদাস কবিরাজরচিত চৈতন্যচরিতামৃত সুস্পষ্টভাবে প্রমাণ করে যে, ষোলো শতকে বাংলায় পুতুল নাচ অত্যন্ত জনপ্রিয় ছিল।

শোভাযাত্রা-
ষোলো শতক নাগাদ বৈষ্ণবদের মধ্যেও শোভাযাত্রামূলক অভিনয় উপস্থাপনা বিপুল জনপ্রিয়তা অর্জন করে। এ সময়ের বিখ্যাত স্মার্ত পন্ডিত রঘুনন্দন বিষ্ণুর সম্মানে বছরে ১২টি শোভাযাত্রা আয়োজনের বিধান চালু করেন। বৈষ্ণব শোভাযাত্রামূলক অভিনয় উপস্থাপনায় ধীরে ধীরে সংযুক্ত হয় রথের উপর স্থাপিত বৈষ্ণব পুরাণাদির গুরুত্বপূর্ণ দৃশ্যসম্বলিত ট্যাবলো। ভক্তগণ এই রথ টেনে বৈষ্ণব অধ্যুষিত এলাকা প্রদক্ষিণ করতেন। ব্যাপক জনসমর্থন অর্জনের জন্য চৈতন্য স্বয়ং শোভাযাত্রার আয়োজন করেছিলেন। তাঁর অনুসারীদের নৃত্য, গীত ও বাদ্য সহযোগে এ সকল শোভাযাত্রা সংকীর্তন নামে পরিচিত ছিল। এমন একটি সার্থক নগর সংকীর্তনের কথা বর্ণিত হয়েছে চৈতন্যভাগবতে।

যাত্রা-
আঠারো শতকের দ্বিতীয় ভাগে পেশাদার অভিনয় দল বিভিন্ন ধরনের কৃষ্ণলীলা অভিনয় শুরু করে। এ অভিনয় কোন প্রাকৃতিক পরিবেশে নয় বরং নাটমন্ডপ, গৃহাঙ্গন কিংবা সর্বসাধারণের জন্য উন্মুক্ত মাঠে কোন ধর্মীয় উৎসব উপলক্ষে কিংবা আয়োজকদের ইচ্ছানুসারে যে-কোনো দিন অনুষ্ঠিত হতো। সাধারণত ‘কালীয়দমন যাত্রা’ নামে পরিচিত এ সকল কৃষ্ণলীলা বিষয়ক নাট্যাভিনয় নবদ্বীপের রাজসভার সংস্কৃত নাট্য দ্বারা প্রভাবিত ছিল। কালীয়দমন যাত্রা ছিল মুখ্যত গীতাশ্রয়ী। দলের অধিকারী বৃন্দা বা রাধার সখী অথবা মুনি গোঁসাই বা নারদ চরিত্রে অভিনয় করতেন এবং সূত্রধারের ন্যায় তাৎক্ষণিকভাবে সৃষ্ট গদ্যে অথবা পূর্বে রচিত পদ্যে/গীতে অংশবিশেষ বর্ণনার মাধ্যমে সমগ্র নাট্যক্রিয়া পরিচালনা করতেন। নাট্যের অপর অংশ অভিনীত হতো তাঁর ও অন্যান্য চরিত্রের সংলাপের মাধ্যমে। সম্ভবত শিশুরাম অধিকারী আণুমানিক ১৮শ শতকে ছিলেন এই অভিনয় উপস্থাপনা রীতির পথিকৃৎ।

ইউরোপীয় রীতি-প্রভাবিত নাট্য -
১৭৫৭ থেকে ইংরেজ ঔপনিবেশিক শাসকগোষ্ঠীর গুরুত্বপূর্ণ রাজনৈতিক ও অর্থনৈতিক পদক্ষেপ গ্রহণের ফলে উনিশ শতকের প্রথম দিকে বাঙালি সমাজে এক নবজাগরণের সৃষ্টি হয়, যা বাংলার সকল ক্ষেত্রে বিশেষত জ্ঞানচর্চায় গুণগত পরিবর্তন আনে। এর তাৎক্ষণিক প্রতিক্রিয়াস্বরূপ শহুরে ও গ্রামীণ সংস্কৃতির পৃথকীকরণ লক্ষ্য করা যায়। অর্থনৈতিকভাবে ক্ষমতাশালী ক্ষুদ্র এক গোষ্ঠী দ্বারা সৃষ্ট শহুরে উচ্চবিত্তের সংস্কৃতি ইউরোপীয় আদলে গড়ে ওঠে। প্রবল জীবনী শক্তির অধিকারী এই শহুরে ইউরো-কেন্দ্রিক সংস্কৃতি এবং তার ফসল ইউরোপীয় রীতি-প্রভাবিত নাট্যচর্চা নতুন দিগন্ত উন্মোচন করে বটে, কিন্তু একই সঙ্গে বৃহত্তর জনগোষ্ঠী ও তাদের গ্রামীণ সংস্কৃতির সঙ্গে সম্পর্ক প্রায় হারিয়ে ফেলে। অপরদিকে গ্রামীণ সংস্কৃতির সঙ্গে যুক্ত দেশজ নাট্য বেশির ভাগ ক্ষেত্রেই বিশ শতকের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক প্রয়োজন মেটাতে ব্যর্থ হয়। ফলে দেশজ নাট্যের অনেক রীতির ভেতর ফসিলীকরণ প্রক্রিয়া শুরু হয়ে যায়। এর পাশাপাশি ইউরো-প্রভাবিত নাট্যচর্চা বেগবান হয়, কারণ এর সঙ্গে যুক্ত হন মানব সভ্যতার অগ্রযাত্রা দ্বারা পুষ্ট শহুরে বুদ্ধিজীবীরা।


নাট্যকলা সম্পর্কিত তথ্যসূত্র-
লেখক সেলিম আল-দীনের মধ্যযুগের বাংলা নাট্য, বাংলা একাডেমী, ঢাকা, ১৯৯৬ বই হতে নেওয়া।


এই গেলো নাট্যকলার শতকলার সাত, আট, দশ, বারো বা আরও বেশি কাহন। বলছিলাম শ্রুতিনাট্যের কথা। আমার জীবনে নানারকম সাধগুলো আমি খুব একটা অপূর্ণ রাখিনি তাই শ্রুতিনাটক রচনার সুযোগ আসতেই লুফে নিলাম সে প্রস্তাবটা। আমার শ্রুতিনাটকটি ছিলো পুরোটাই নারী কন্ঠাভিনয়ে পরিবেশিত। নাটকে কোনো পুরুষকন্ঠ ছিলোনা। নাটকের নাম পুরানো সেই দিনের কথা। রিটেন বাই মি।:) গুলশান ক্লাবে পরিবেশন করেছি আমরা শ্রুতিনাট্যটি। সময় ছিলো ১০ মিনিট। শ্রুতিনাটকটির স্ক্রিপ্ট এখানে দিলাম-


শ্রুতি নাটক- পুরানো সেই দিনের কথা
ব্যাক-গ্রাউন্ড- স্লো মিউজিক- পুরানো সেই দিনের কথা ভুলবি কিরে হায় ও সে চোখের দেখা প্রাণের কথা সে কি ভোলা যায়
(মিউজিক স্লো হবে--ও ব্যাকগ্রাউন্ডে লোতে বাজতে থাকবে।)

১ম সখী ( লাবন্য)- আমরা তিন সখী।
২য় সখী ( দেবলীনা)-আমি দেবলীনা চ্যাটার্জী
তৃয় সখী ( সুরাইয়া) - আমি সুরাইয়া খাতুন

লাবন্য-আর আমি লাবন্য। আমার রবীন্দ্রপ্রেমী মা বড় শখ করে আমার নাম রেখেছিলেন লাবন্য। আজ কত বছর বাদে যে আমাদের দেখা হলো। অথচ আমাদের ছেলেবেলা কেটেছে একসাথে। আমরা তিনজন ছিলাম হরিহর আত্মা। একই পাঠশালা, একই গ্রাম, কত স্মৃতি, কত আনন্দ।

সুরাইয়া- মনে পড়ে দেবলীনা। তোদের বাড়ির সেই দোলপূর্নিমার স্ম্বতি। কাকীমার হাতে সেই নাড়ু, মুড়কি! আহ অমৃত। সেই স্বাদ, সেই পূজোর ধুপ ধুনোর গন্ধ জানিস চোখ বুজলে আমি আজও দেখতে পাই। তোদের বাড়ির জাফরি কাটা ঝুল বারান্দা, উঠোন, তুলসীতলা। আবার ফিরে যেতে ইচ্ছে করে সেই সুবাসী সন্ধ্যাগুলোয়! ভাসানের দিনে প্রতীমা ডুবানোর মুহুর্তে কত যে কেঁদে চোখ ফুলিয়েছি তোরই সাথে সাথে! এস,এস,সির রেজাল্ট না হতেই বিয়ে হলো আমার। আমেরিকা প্রবাসী সুপাত্র! বড় দূর্লভ!সেই থেকে আমি দূরে। আচ্ছা তোর দীপকদা কেমন আছেরে সে? নিশ্চয় অনেক ভালো আছে। সুখে আছে।

লাবন্য- হা হা হা দীপকদার কথা বলতে মনে পড়লো সেই ঘটনাটা। সুরাইয়া সেই যে সন্ধ্যাবেলা তোদের বাড়িতে লুকিয়ে তোর সাথে দেখা করতে এসে, চাচার হুংকারে দৌড়ে পালাতে গিয়ে সোজা গিয়ে পড়লো কাঁচা নর্দমায়।

দেবলীনা- হা হা হা আর বলিস না। নর্দমায় পড়ে নোংরা মেখে ভুত হয়ে ফিরলো বাড়ি। মা বললেন, এই কাপড় কাঁচা সাবান পুরো শেষ করে তারপর ঘরে ঢুকবি। হা হা হা দাদা মাকে বলেছিলেন জানিস, কুকুরের তাড়া খেয়ে নর্দমায় পড়েছেন নাকি তিনি। হা হা হা কিন্তু আসল সত্য তো জানতাম আমরা।

সুরাইয়া- সে যাইহোক, আজও সাঁঝ আকাশে যখন জ্বলে সন্ধ্যাতারা, আমি ঠিক ঠিক শুনতে পাই তোদের বাড়ীর সন্ধ্যাকালের উলুধ্বনীর সুমধুর সেই সূর। নিজের মনে অস্ফুটে বলি। ফের কি ফিরে যাওয়া যায়না সেই সোনালী ছেলেবেলায়?

দেবলীনা - সুরাইয়া শুধু কি দোল পূর্নিমা বা ভাসানের দিন? তোদের বাড়ির ঈদের সেমাই, চাচীর হাতের শব-ই-বরাতের নেসেস্তার হালুয়া। রোজার সময় তোদের বাড়ি থেকে কুরশি কাঁটায় বোনা ঢাকনী দেওয়া রেকাবের ইফতার।উফ জিভে জল এসে যায়। তুই কি জানিস আমরা ভাই বোনেরা অধির আগ্রহে অপেক্ষা করতাম সেইসব হালুয়া, রুটি কিংবা পেঁয়াজু, বেগুনী বা তোদের বাড়ি হতে পাঠানো খোরমার জন্য। প্রতি ঈদে চাচীমা কিন্তু আমাকেও সেলামী দিতে কখনও ভুল করেননি। ঈদের আগের দিন চাঁদরাত হতে শুরু করে , মেহেদী লাগানো, তারাবাজী আর সারাটাদিন টই টই করে এবাড়ি ওবাড়ি ফিরনী সেমাই খেয়ে বেড়ানো। আহা কি এক আনন্দঘন সময় ছিলো আমাদের! কোথায় আজ হারালো তারা! কপোতাক্ষের তীরের এক জমিদার বাড়িতে বিয়ে হলো আমার। হারালাম আমার শৈশব, কৈশর আর তার আনন্দময় দিন গুলি।

লাবন্য- প্রতিবছর বৈশাখীমেলায় বাবার সাথে মেলায় যেতাম আমরা। মাটির পুতুল, হাতীঘোড়া কত রকম খেলনা... হাওয়াই মিঠা, বাতাসার স্বাদ... আচ্ছা মনে আছে তোদের? আমার অধ্যাপক বাবা যেন বাঙ্গালীর উৎসব গুলোতে শিশুটি হয়ে যেতেন। আমাদের সবাইকে নিয়ে নাগরদোলা বা চরকী চড়া, বায়োস্কোপ দেখা, বাবাও যেন ফিরে যেতেন তার শৈশবে।

দেবলীনা- সেবার তো বসন্ত উৎসবের মেলায় লোকে লোকারন্য! হঠাৎ সুরাইয়া তোকে খুঁজে পাওয়া যাচ্ছিলোই না। চারিদিকে খোঁজ খোঁজ ! অথচ কোথাও তুই নেই। শাহীনঃ আরে আমি তো হাওয়াই মিঠাওয়ালার পিছে কখন যে হাঁটা জুড়েছিলাম নিজেও জানতাম না।

লাবন্য- ছোটবেলা থেকেই পেটুক ছিলি তুই। যেখানেই খাবারের গন্ধ সেখানেই তুই। হা হা হা ।কি মধুর ছিলো সে অতীত।
আমার স্কুল শিক্ষিকা মায়ের কাছেই কিন্তু আমরা সকলে শিখেছিলাম সেই অসাধারণ অর্চনা সঙ্গীত - তুমি নির্মল করো, মঙ্গল করে মলিন মর্ম মুছায়ে। তব পুন্য কিরণ দিয়ে যাক মোর মোহ কালিমা ঘুচায়ে। সে এক আরাধনা। জাতি, ধর্ম বর্ন নির্বিশেষে মানুষ হয়ে ওঠার গল্পের শুরু কিন্তু সে যেন এক রূপকথা আজ। চারিদিকে হানাহানি রেষারেষি, হিংসা দ্বেষ, বিভেদ আজকাল। বড় কষ্ট হয় রে! সব কিছু ছেড়ে ছুড়ে এক ছুটে চলে যেতে ইচ্ছে করে সেই ছেলেবেলায়। যেখানে ছিলো নিস্বার্থ কিছু ভালোবাসা ভালো লাগারা।

শেষ পর্ব- (আমি মাতবর ):P
ওরা তিন সখী। বহুদিন বাদে আজ ওদের দেখা। ছেলেবেলার উজ্বল অম্লান স্মৃতিতে উদ্বেল আজ তারা। কত স্মৃতি, কত আনন্দ, কতই না গানে কেটেছে তাদের শৈশব, কৈশোর বা তারুন্যের দিনগুলো। সে সোনালী অতীত স্মৃতি রোমন্থনে স্মৃতি কাতর আজ তারা কিন্তু তবুও কেনো ? কেনো ওদের মনে আজ এ সংশয়? কেনো এ ভীতি! কেনো দুচোখ জুড়ে আজ বেদনার বন্যা। এমনটি তো হবার কথা ছিলো না। যে শৈশব, কৈশোরে তারা কাটিয়েছিলো নিষ্কলুষ,আনন্দময়, দ্বিধাহীন দ্যার্থ জীবন। আজ এতগুলো দিন পরে এসে কেনো সেই স্মৃতি কাতরতায় শিউরে উঠছে তারা? বর্তমান বিভিষিকাময় জগৎজুড়ে মানুষে মানুষে দ্বন্দ, বিভেদ, সাম্প্রদায়িকতা, বৈষম্য! এমন তো হবার কথা ছিলো না। সভ্যতার উন্নয়ন ও প্রগতীর সাথে সাথে আমরা তো হতে চেয়েছিলাম মানুষ। শিক্ষা, মনন, সততা ও সভ্যতায় মানবিক গুণ সম্পন্ন এক একজন শতভাগ খাঁটি মানুষ! মনে পড়ে জাতীয় কবি নজরুলের সেই কবিতা-
"মানুষ"-
গাহি সাম্যের গান-
মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান!
নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্ম জাতি,
সব দেশে, সব কালে, ঘরে ঘরে তিনি মানুষের জ্ঞাতি।-...
হায় রে ভজনালয়, তোমার মিনারে চড়িয়া ভণ্ড গাহে স্বার্থের জয়।

একই দেশ, একই জাতি অথচ কত ভেদাভেদ,রেষারেষি! সব বিভেদ বৈষম্য ভুলে আমরা চাই একটি সুন্দর সমাজ, একটি সুন্দর দেশ।

মেসেজটি ছিলো সাম্প্রদায়িকতা, মানুষে মানুষে বিভেদ বৈষম্যের বিরুদ্ধে আমাদের প্রতিবাদ। সৃষ্টিকর্তার সৃষ্ট এই পৃথিবীর প্রতিটি প্রাণীর জন্য নিশ্চিৎ করি নিরাপদ জীবন। জগতের সকল প্রাণী সুখে থাকুক। ভালো থাকুক।

শ্রুতিনাট্য- পুরানো সে দিনের কথা

মন্তব্য ৩৬৫ টি রেটিং +২৭/-০

মন্তব্য (৩৬৫) মন্তব্য লিখুন

১| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৪৭

তারছেড়া লিমন বলেছেন: আপু সাম্যবাদী কবিতা নিয়ে কিছু পোষ্ট করেন............ নজরুলের এই বিষয়টা আমার খুব ভাল লাগে....

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৪৯

শায়মা বলেছেন: এটা তো সাম্যবাদী শ্রুতিনাট্য!!!!!!

নো ফাঁকিবাজি ভাইয়ু!!!!!!!!!!!!!!!!!!

২| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:০০

অরুদ্ধ সকাল বলেছেন: এই রকম তিনটে সখী পেলে বেশ একটা নাট্য হইতে___ কিন্তু কোথায় পাবো তারে...
যাই হোক পথ নাট্য এবং শোভা যাত্রা দেখা হয়েছে।
তবে আগে আমি যাত্রা দেখতে হেভি ভালোবাসতাম। এখন দেখিনা।
তাজ্জব কি বাত এহি হ্যা আপনি নাটক নিয়ে এত কিছু কেমনে জানলেন।_____

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:০৩

শায়মা বলেছেন: আমি না জানলে কে জানবে ভাইয়ু!!!!!!!!!!

আর পথনাট্য দেখেছো , শোভাযাত্রাও দেখেছো আর আমি যে এতক্ষন শ্রুতিনাট্য নিয়ে লিখলাম সেটা দেখলে না!!!!!!!!!!!:(

নীচের অডিও লিঙ্কটা শোনো ভাইয়া। যদিও স্টেজ থেকে নেওয়া!!!!! তাই ঘড়ঘড় আওয়াজও আছে।:(

৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:০৩

জেন রসি বলেছেন: এক মহান নাট্যকার বলেছিলেন এই দুনিয়া রঙ্গমঞ্চ! সবাই এই রঙ্গমঞ্চে অভিনয় করছে!!! ;)

সেই রঙ্গমঞ্চের মধ্যে কাঠামোময় নাট্যকলার সাতকাহন পইড়া চমকিত হলাম! :)

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:০৪

শায়মা বলেছেন: আমার শ্রুতিনাট্য অডিও শোনো ভাইয়ু!!!!!!!


তারপর আরও চমকিত হও!!!!!!!!!:)

৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১০

প্রামানিক বলেছেন: পোষ্ট পড়ে খুব ভাল লাগল। ধন্যবাদ

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৭

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়ু!!!!! আমার শ্রুতিনাটকটা পড়ো আর শুনোও!!!!!!:)

৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৪

অরুদ্ধ সকাল বলেছেন: কিছুটা শুনতে পেলুম___ এবার ঢাকায় এসে দেখবো শ্রুতি নাটক

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৮

শায়মা বলেছেন: পুরাটা নাই ভাইয়ু!!!!!!! মানে রিয়েল ভিডিওটা যেটা প্রফেশনাল দিয়ে করানো হয়েছে সেটা হাতে আসেনি এখনও!

৬| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:২০

জেন রসি বলেছেন: যে কোনো ত্রিমাত্রিক আয়তনে এক বা একাধিক ব্যক্তি কর্তৃক অপর এক বা একাধিক ব্যক্তির সামনে কোন ক্রিয়া উপস্থাপনকেই ‘নাট্য’ বলা যেতে পারে। উল্লিখিত উপস্থাপনাটি হতে পারে সম্পূর্ণভাবে পূর্বনির্ধারিত এবং লিখিত পাঠভিত্তিক, অথবা হতে পারে তাৎক্ষণিক উপায়ে মৌখিকভাবে সৃষ্ট। সামাজিক ও রাজনৈতিক ইতিহাস বিশ্লেষণে বাংলাদেশের নাট্যরীতির ক্রমবিকাশ বৃহত্তর দক্ষিণ এশীয় নাট্য ঐতিহ্যের সঙ্গে জড়িত এবং এর সঙ্গে পরবর্তীতে কিছু মাত্রায় ইউরোপীয় প্রভাবের মিশ্রণ লক্ষণীয়। শ্রুতিনাটক নাট্যকলারই একটি শাখা।

চার মাত্রা কিংবা পাঁচ মাত্রা হইলে সমস্যা কি???সব রহস্যময় নাটক এখন পাঁচ মাত্রায় ঘটে চলছে!!!তবে নাট্যকার নিয়া বিতর্ক আছে!!! সেই বিতর্কের সাথে আবার আপনার শ্রুতি নাটক- পুরানো সেই দিনের কথার বিশেষ সম্পর্ক আছে!!! মানে মহাকালের আসল নাট্যকার কে এই নিয়া ইহকালের অভিনেতাদের মধ্যে সম্প্রীতি নষ্ট হইয়া যাইতেছে!!! ;)

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:২৪

শায়মা বলেছেন: আসল নাট্যকারের নাট্যলীলা বুঝিতে গেলে পাগলা গারদ ছাড়া গতী নাই ভাইয়ু!!!!!!!!!! :(

ইহকালের অভিনেতাগণ বড়ই অবুঝ, বড়ই নির্বোধ। অনর্থক সম্প্রীতি বিনষ্ট করিয়া সুন্দর মুহুর্ত অসুন্দর করিয়া তোলে!

৭| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩০

জেন রসি বলেছেন: সংস্কৃত ও তৎদ্ভূত নাট্য

বিত্তবান সমাজ মনে হয় নাটক কইরা নাটক দেখত!!!

তাই আজ নাট্যকলাও বাণিজ্যকলার সূচক হইয়া গেছে!!! ;)

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩২

শায়মা বলেছেন: কাঁচকলার সূচক হবে কবে ভাইয়া? :P

৮| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩৬

আমি মিন্টু বলেছেন: আপুনি ভালুইতো লেখলাইন । ভালু লাগলো । শ্রুতি নাটকের কাহিনী । B-)

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১০

শায়মা বলেছেন: হা হা ভাইয়া!!!!!!

থ্যাংক ইউ !!!:)

৯| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩৬

এস কাজী বলেছেন: বাপরে বিশাল গবেষনার ফল। বেশ ইতিহাস জানলাম। দুয়েকটা সামনের বিসিএসে কমন পড়ে যেতে পারে। তাই ঐদিকেও কিছু পড়া কাভার হয়ে গেল। কিন্তু কেমনে পার ম্যান আই মিন ওম্যান? প্লাস প্লাস এবং প্লাস :)

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১১

শায়মা বলেছেন: হা হা

ভাইয়া!!!!!!!!!!!

ঢং কলো না !!!!!!!!!!! :P

১০| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩৭

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: আসল নাট্যকারের নাট্যলীলা বুঝিতে গেলে পাগলা গারদ ছাড়া গতী নাই ভাইয়ু!!!!!!!!!! :(

ইহকালের অভিনেতাগণ বড়ই অবুঝ, বড়ই নির্বোধ। অনর্থক সম্প্রীতি বিনষ্ট করিয়া সুন্দর মুহুর্ত অসুন্দর করিয়া তোলে!


নাহ!!!

অধিকাংশ মানুষ পাগলা গারদেই পাগল হয়ে থাকার জন্য মগজ ধোলাই যন্ত্রে মাথা পেতে রাখে!!!

তবে কেউ যদি তাদের গারদের বাইরের দুনিয়া দেখানোর চেষ্টা করে তখন শুরু হয় পাগলের তাণ্ডবলীলা!!!

তাই পাগলাগারদে সম্প্রীতি অনেকটা পাগলের কল্পনার মতই!!! ;)

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১৩

শায়মা বলেছেন: তাইলে কি সেই তিন পাগলের গল্প মিথ্যা!!!!!!!!:(

মানে তিন পাগলের মিল কখনই হয়নি!!!!!!!!!!:( :( :(

১১| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৪১

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: কাঁচকলার সূচক হবে কবে ভাইয়া? :P

যেদিন সব অভিনয় মানুষ বিড়ির মত টাইনা ছাই বানাইয়া ফেলবে!!!! :P

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১৪

শায়মা বলেছেন: অভিনয় ছাই বানানো কি এতই সহজ ভাইয়ু??????


তাহলে তো এই পৃথিবীর রঙ্গমঞ্চই অচল হইয়া পড়িবেক!!!!!!!!

১২| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৪২

আহমেদ জী এস বলেছেন: শায়মা ,




রাত অনেক । লম্বা পোষ্ট । পরে দেখবো । ভালো ভাবে না পড়ে আমি কোনও মন্তব্য করিনে কখনও ।
শুভ রাত্রি ।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১৫

শায়মা বলেছেন: ওকে ভাইয়া ! থ্যাংকস আ লট। তবে আমার শ্রুতিনাটক শুনতে ভুলোনা !:)

১৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৪৭

গোল্ডেন গ্লাইডার বলেছেন: সুন্দর তথ্য

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১৬

শায়মা বলেছেন: থ্যাংক ইউ !:)

১৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:০৩

জেন রসি বলেছেন: জগতের সকল প্রাণী সুখে থাকুক। ভালো থাকুক। [/sb

আমারো মাতব্বরি করতে ইচ্ছা করতেছে!!!!

কিন্তু জগতের কিছু প্রাণীর সুখের জন্য মাতব্বরি ভাব আপাতত বিসর্জন দিলাম!!! ;)

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১৮

শায়মা বলেছেন: হা হা এটাই জাঁত মাতবরের প্রবলেমো!!!!!!!!!!!


ভাইয়ু আমিও মাতবরি চেপে রাখতে পারিনা আর তুমি তো আমার আপন ভাই ....... মাতবরী না করলে চলিবেক!!!!!!!! :P

১৫| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৩২

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: তাইলে কি সেই তিন পাগলের গল্প মিথ্যা!!!!!!!!:(

মানে তিন পাগলের মিল কখনই হয়নি!!!!!!!!!!:( :( :

গল্প হচ্ছে গল্প!!!

গল্প কখনও আপেক্ষিক সত্য হয়!!!

আবার কখনও ইউটোপিয়াও হয়!!!!

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৩৫

শায়মা বলেছেন: ইউটোপিয়া!!!!!!!

স্বপনপারের ডাক শুনেছি
জেগে তাই তো ভাবি .....

কেউ কখনও খুঁজে কি পায় স্বপ্নলোকের চাবি !!!!!!!!!

:( :( :(

১৬| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৩৬

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: অভিনয় ছাই বানানো কি এতই সহজ ভাইয়ু??????


তাহলে তো এই পৃথিবীর রঙ্গমঞ্চই অচল হইয়া পড়িবেক!!!!!!!!


ফুয়েল শেষ হইলে সবকিছুই একদিন অচল হইতে বাধ্য!!!

নক্ষত্রও অবিনশ্বর নয়!!!!

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৪০

শায়মা বলেছেন: ঠিক ঠিক তাই ভাইয়ু .....

সবকিছু যেমন শেষ হয় এটাও শেষ হলো .....



:( :( :(

এ জগতে সবই যে হারায়

১৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৪৪

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: হা হা এটাই জাঁত মাতবরের প্রবলেমো!!!!!!!!!!!


ভাইয়ু আমিও মাতবরি চেপে রাখতে পারিনা আর তুমি তো আমার আপন ভাই ....... মাতবরী না করলে চলিবেক!!!!!!!! :P


আমি কিন্তু চেপে রাখতে পারি!!! :P

আমি আপনার প্যারালাল জগতের এলিয়েন আপন ভাই!!!

তাই প্যারালাল ভাবেই মাতবরি চলিবেক!!!!!

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৪৬

শায়মা বলেছেন: হুম সে কথা সত্যি বটে!!!!!!!!!!


আর তাইতো আমি স্বর্গে থাকি আর তুমি নরকে!!!!!!!!!



হাহাহাহাহাহাহাহাহাহাহহাাহহাহাহা :P

১৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৫১

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: ঠিক ঠিক তাই ভাইয়ু .....

সবকিছু যেমন শেষ হয় এটাও শেষ হলো .....



:( :( :(

এ জগতে সবই যে হারায়



যে জিনিস হারিয়ে যায় তা খুঁজে পাওয়ার সম্ভাবনা থাকে!!!!

আবার যে জিনিস শেষ হয়ে যায় তাই আবার রূপান্তরিত হয়!!!


০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৫৮

শায়মা বলেছেন: শেষ হয়েও রূপান্তর!!!!

B:-)


তার মানে এই জন্যই কবি লিখিয়াছেন শেষ হইয়াও হইলোনা শেষ!!!!! :P

১৯| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৫৭

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: হুম সে কথা সত্যি বটে!!!!!!!!!!


আর তাইতো আমি স্বর্গে থাকি আর তুমি নরকে!!!!!!!!!



হাহাহাহাহাহাহাহাহাহাহহাাহহাহাহা :P



স্বর্গে মুনি ঋষিদের ধ্যান ভাঙার জন্য আপনার অবস্থান আবশ্যক!!!!!!

নরকে সবাই ধ্যানভঙ্গ অবস্থায় তাকে!!! তাই উর্বশী মেনকা ষড়যন্ত্র নিয়া চিন্তিত থাকে না!!!!

আসল আনন্দ তাই সেখানেই!!!! :P

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:০০

শায়মা বলেছেন: হুম স্বরগে তিনারা একটাই একশো

আর তাই নরক গুলজার করে তুলতে আর কাহারও দরকার নেই!!!!!!!!!:)

২০| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৫৯

এস কাজী বলেছেন: পিক ব্লার করে দিলেও দেখে ফেলছি তোমাকে। এখন কি করবা? B-)

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:০১

শায়মা বলেছেন: হায় হায় তাহলে তো আর পরী থাকা চলিবেক না!!!!!!!!!:( :( :(

কিন্তু কোনটা আমি???


মানে আসলেই আমি !!!!!!!!!!!!


ভাইয়ুমনি!!!!!!!!!!!! B:-)


:P

২১| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:০২

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: শেষ হয়েও রূপান্তর!!!!

B:-)


তার মানে এই জন্যই কবি লিখিয়াছেন শেষ হইয়াও হইলোনা শেষ!!!!! :P


শেষটাকেই শুরু ভেবে কবির ভ্রম হয়েছিল!!!!

কবির বলা উচিৎ ছিল শেষ হইয়াও হইলনা শুরু!!!! ;)

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:০৪

শায়মা বলেছেন: হা হা


কিন্তু কবি লিখিয়াছেন

তোমার হলো শুরু আমার হলো সারা
তোমায় আমায় মিলে এমনি বহে ধারা!!!!!!:)

২২| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:০৮

জেন রসি বলেছেন: এস কাজী বলেছেন: পিক ব্লার করে দিলেও দেখে ফেলছি তোমাকে। এখন কি করবা? B-)


এখন নাট্যকলা দিয়ে চেতনা ব্লার করার চেষ্টা চলিবেক!!!!! :P

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৬:৩৭

শায়মা বলেছেন: সবার আগে তোমার চৈতন্য লোপ করা হইবেক!


অবশ্য তোমার চৈতন্য এলিয়েনের চৈতন্য!:)

২৩| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৬:১০

মহান অতন্দ্র বলেছেন: নাটক কম বুঝি। তবুও ভাল লাগা।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:১৯

শায়মা বলেছেন: থ্যাংক ইউ আপুনি!:)

২৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৭:৪৮

চাঁদগাজী বলেছেন:

ভালো

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:২১

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!

২৫| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৯:৪৯

রিকি বলেছেন: সাতকাহন না এতো দেখছি আট, নয়, দশ সব্বব্বব্বব্বব্বব্বব্বব্বব্বব হয়ে গেছে। লাবণ্য র গলাটা কার??? গলার স্বর আমার সাথে অনেকটা মিলে যায় !!!!!!!!! :D :D :D নাটক টা পড়তে পড়তে শুনলাম, অনেক ভালো লাগল। ++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++ গুণে নেন, দুটো কম হলে আবারও দিব।

মুখোশ নাট্য তো অনেকটা পার্শ্ববর্তী দেশ ভারতের পুরুলিয়ার ছো নৃত্যের সাথে মিলে যায় তাই না?? শতদ্রু ভাই আর জেন ভাইকে এই নাট্য করতে দিলে জব্বর লাগবে যায় বলেন !!!!! ;)



০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৩২

শায়মা বলেছেন: হা হা রিকি আপুনি!!!!!!!!!!!

ডেস্কটপে না এসে তোমার আর বাকীদের উত্তর দিতে চাচ্ছিলাম না। লাবন্যর গলাটা যে দিয়েছে সে ছবিতে হলুদ শাড়ি পরা। আর আমি তো মাতবরী পার্টটায় মানে শেষাংশে!!!!!!!!:) :) :)

আর এটা আমি তোমাকেই উৎসর্গ করতে চেয়েছিলাম রিকিমনি!!!!!!!!!! শেষে পোস্ট করার সময় হঠাৎ ভুলে গেছিলাম। এখনও করা যায় কিনা ভাবছি এডিট করে দিয়ে!:)

ভারত আর বাংলাদেশ ছে হোক আর যে হোক নৃত্য দুদেশেই আঙ্গাঙ্গিভাবে জড়িত। নেটে যে পিক দিয়েছি দিয়েছি আপুনি। কোন দেশ দেখিনি। এ উপমহাদেশীও হলেই চলবে। :) :) :)


আর নদীভাইয়া আর জেন ভাইয়া নাটক লিখলে আমরা আবার পরাবাস্তবের মহাকালে হাঁটাহাঁটি করিতে পারি কে জানে!!!!!!

২৬| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:৪৮

সাহসী সন্তান বলেছেন: আপু আপনার পোস্টে আমার প্রথম (+) প্লাস! আশা করি প্লাসটাকে সাদরে গ্রহণ করবেন! তাছাড়া আপনার খুশি হওয়া উচিত আমার মত একজন, আপনার পোস্টে প্লাস দিচ্ছে.............!! :P

আপু দারুন একটা পোস্ট! পড়তে যে এত ভাল লাগছিল.....!! যখন মাধ্যমিক বা প্রাথমিক বিদ্যালয়ে পড়তাম তখন শুক্রবার দুপুর ০২.৩০ এবং সোমবার রাত ১০.০০ টায় একটা নাটক হতো। শত কাজ থাকা স্বত্তেও সেই নাটক আমাকে শুনতেই হতো। নইলে সেদিন যেন আমার ভাত হজম হতো না। শুক্রবার নামাজ পড়ে এসেই রেডিও নিয়ে খাইতে বসতাম! আহরে, মনে পড়ে সেই দিনগুলোর কথা.........!!! :(( :(( :((

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৪

শায়মা বলেছেন: হা হা প্লাসখানা সাদরে গৃহিত হইলো!:) :) :)


গুড তোমারও তাইলে শ্রুতিনাটক দেখিবার শখ ছিলো ভাইয়ু!!!!!!!!!!!!!!


আমার শ্রুতিনাটক অডিও লিঙ্ক শোনো!!!!!!!!!!!!!:) :) :)

২৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৩৩

বৃতি বলেছেন: শায়মা আপু, তুমি এতো কিছু পারলে কিভাবে হবে? অন্যদের জন্য কিছু জায়গা তো রাখা উচিৎ :)

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৮

শায়মা বলেছেন: অন্যরা যেন আমাকে দেখে শিখে তাই তো এই পারাপারি দেখানো আপুনি!!!!!!!!!!!!!:)


তবে এত কিছুর পরেও অনেক কিছুই পারিনা!!!:(

আর বৃতিমনির মত শুদ্ধ হৃদয়ের মানুষ হতে ক জনে পারে????

২৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:১৪

সুমন কর বলেছেন: আমাদের আপু, অল-ইন-অল। !:#P এতকিছু জানলে হবে !!! গ্রেট পোস্ট।

শুরুর কথাগুলো ভালো লাগল। পোস্ট পুরোটা পড়া হয়নি। তবে চোখ বুলিয়ে গেছি-পুরোটায়। অনেক কষ্ট করেছেন এমন একটি পোস্ট তৈরি করার জন্য।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৪২

শায়মা বলেছেন: ভাইয়া পুরো পোস্ট পড়ো!!!!!!!!!

যদিও বেশি কষ্ট করিনি!!!!!!! আমার লেখা শ্রুতিনাটকের স্ক্রিপ্ট তো আগেই লেখা ছিলো!!!!!!! মঞ্চস্থও হয়েছিলো আগেই !!!:)

২৯| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:৩২

লাবনী আক্তার বলেছেন: পরীবু তুমি অনেক গুনবতী।


তোমার জন্য অনেক অনেক ভালোবাসা রইল।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৪৩

শায়মা বলেছেন: থ্যাংক ইউ লাবনীপুনি!!!!!!!!!!!!!!!!!


লাভ ইউ সো মাচ!!!!!!!!!!!:)

৩০| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:৫৫

সাহসী সন্তান বলেছেন: অর্ধেক পড়ে রাখছিলাম সকালে। বাকি অর্ধেক এখন শেষ করে কমেন্টে এসে দেখি হায়রে..... আমার আগের মন্তব্যের এখনও জবাবই দেওয়া হয়নি!! এমন হইলে কি মানুষ পারে??

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৪৭

শায়মা বলেছেন: ভাইয়া স্কুল থেকে ফিরে ডেস্কটপে না এসে তোমাদের রিপ্লাই দিতে চাইনি ভাইয়ামনি!!!!!!!!!!

৩১| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:০৯

সাহসী সন্তান বলেছেন: আপু আপাতত কানে ইয়ার ফোন দিয়ে আপনার শ্রুতি নাটক শুনছি। ডাউনলোড করে নিয়েছি! এখন সমস্থ ধ্যান ঐ নাটকের দিকে। So Don't Disturb me Please!!

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:১৩

শায়মা বলেছেন: হাহা

ওকে ওকে

ভালো করে শুনে সমালোচনা করিতে পারো....:) :) :)

৩২| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পড়তে পড়তেই হয়রান !
পাগলীটা কোথায় যে এত স্টেমিনা পায় ! :)

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৪

শায়মা বলেছেন: পাগলীদের অনেক স্টেমিনা ভাইয়ু!!!!!!!!!!!!!


স্টেমিনা ছাড়া তাহাদের চলেই না!!!!!

৩৩| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৪০

সাহসী সন্তান বলেছেন: আপু আপনাদের অডিও ক্লিপটা শুনছিলাম আর আপনার লেখাটা পড়ছিলাম। এতটা ভাল হয়েছে যে আমি সমালোচনা করার ভাষা হারিয়ে ফেলেছি। আসলেই অনেক দিন পর পুরানো বন্ধুদেরকে কাছে পাওয়া আর আকাশের চাঁদ হাতে পাওয়া মনে হয় সমান কথা।

আপনাদের তিন জনের কথা ভাবতে গিয়ে আমার ও একটা স্মৃতি মনে পড়ে গেল। আপনাদের মত আমরাও ছিলাম তিনজন। আমি সুজন আর ইব্রাহীম। তিনজনে যে কতটা ভাল বন্ধু ছিলাম তা আপনাকে কিভাবে বর্ননা করবো!! কিন্তু হঠাৎই ২০১৩ সালের ডিসেম্বর মসে এক দমকা ঝড়ে আমাদের তিন নক্ষত্রের একজন পড়লো ঝরে। আমাদের চোখের সামনেই একটা হিংস্র ট্রাক আমার সেই ইব্রাহীম নামক বন্ধুটিকে পিষে দিয়ে গেল। আমার চোখের সামনেই আমার প্রিয় বন্ধু ছটফট করতে করতে মরে গেল। কিন্তু আমি কিছুই করতে পারলাম না!

আপু নিজের চোখের সামনে প্রিয়জন হারানোর ব্যাথা কেমন লাগে আপনি জানেন?

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৪

শায়মা বলেছেন: জানি কিন্তু দুঃখ কষ্ট বা বেদনাকে আমি চাপা দিতে শিখে গেছি! আই ওয়ানা লিড আ ভেরী হ্যাপী লাইফ। যদিও আমার ধারণা আমি প্রতিযোগীতামূলক মনোভাবাপন্ন মানুষ তাই মাঝে মাঝে ছুটতে গিয়ে লাইফের হ্যাপিনেস ছুটে যায়। :(

আমার এই নাটকটা ছিলো ছেলেবেলায় হিন্দু মুসলিম বা যে কোনো ধর্মের মানুষগুলোর যে বিভেদ বৈষম্যহীন মধুর অতীত ছিলো , উৎসবে, যে কোনো আয়োজনে বা প্রাত্যহিক লাইফে একে অন্যের যে প্রভাব ছিলো, আনন্দ ভাগাভাগি করে নেবার মুহুর্ত ছিলো। বর্তমান যুগের সাম্প্রদায়িক মনোভাব বা বিভেদ বৈষমের অনলে তা আজ মৃতপ্রায়। যা আমরা চাইনা কোনোভাবেই।

৩৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০৭

আরজু পনি বলেছেন:
লগইন করাই ছিলাম তাই মন্তব্য করতে পারছি। অফলাইনে ঢু দিতে এসে আপনার পোস্টটা চোখে পড়লো... খেয়াল করে দেখি লগইন করা আছি, তাই মনে হলো পোস্ট পড়লাম, জানান দিয়ে যাই...আর প্রিয়তেও নিয়ে যাই।

অনেক শুভকামনা রইল, শায়মা।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৫

শায়মা বলেছেন: থ্যাংক ইউ আপুনি!!!!!!!!!

আপু এই পোস্ট শুধু লেখার জন্যই লেখা না আমি যে শ্রুতিনাট্যটা লিখেছি এবং তা মঞ্চস্থ করেছি সেটাও সবার সাথে শেয়ার করার ইচ্ছাটাও ছিলো মুখ্য। তুমি অবশ্যই সময় করে আমার অডিও লিঙ্কটা শুনবে। যদিও ডাইরেক্ট মঞ্চ থেকে রেকর্ড করা বলে সাউন্ড বেশি ভালো হয়নি তবুও শুনো আপুনি!:)

অনেক ভালো থেকো !!!!!!!!:)

৩৫| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এত ব্যাস্ততার মাঝে এরকম এক পোস্ট !!!
রিয়েলী এজাতীয় পোস্ট তৈরি করা অনেক শ্রমসাধ্য ও সময়সাধ্য বিষয়।
ধৈর্য থাকতে হয় রবার্ট ব্রুশের কাছাকাছি।
মহিলা রবার্ট ব্রুশ শায়মাকে অভিনন্দন !!!

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৫

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়ু!!!!!!!!!!

ব্যাস্ত থাকলেই আমি ভালো থাকি। যখন অবসর থাকে একফোটা মনে হয় কি জানো????

কোথাও কেউ নেই!!!!!!!!:(

তার চেয়ে এই ভালো !!!!!!!


ব্যাস্ততা সেলিব্রেশন উইথ ধৈর্য্যতা!!!!!!!!!:)

৩৬| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৮

রূপক বিধৌত সাধু বলেছেন: অসম্ভব ভালো লাগলো । জানতে পারলাম অনেককিছু!

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৯

শায়মা বলেছেন: সাথে আমার লেখা নাটকটা পড়েছো ভাইয়া?

সেটাই আমি শেয়ার করতে চেয়েছিলাম মেইনলি!:)

৩৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২১

রূপক বিধৌত সাধু বলেছেন: হ্যাঁ, পড়েছি । এ জাতীয় লেখা, মানে স্মৃতিনির্ভর লেখা পড়লে অাবেগপ্রবণ হয়ে পড়ি । সবচে ভালো লাগলো অাপনার প্রগতিশীলতা!

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৪

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া! ভালো থেকো অনেক অনেক আমার জিনিয়াস ভাইয়ু আরেকটা!

৩৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:২৬

আজাদ মোল্লা বলেছেন: ভালো লেগেছে আপু ।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৩৭

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!:) থ্যাংকস আ লট!

৩৯| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৫৬

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: থ্যাংক ইউ ভাইয়ু!!!!!!!!!!

ব্যাস্ত থাকলেই আমি ভালো থাকি। যখন অবসর থাকে একফোটা মনে হয় কি জানো????

কোথাও কেউ নেই!!!!!!!!:(

তার চেয়ে এই ভালো !!!!!!!


ব্যাস্ততা সেলিব্রেশন উইথ ধৈর্য্যতা!!!!!!!!!:)


আহারে! আহারে!

জাপানীরা আপনাকে পাইলে আবার পার্ল হারবার আক্রমন কইরা ফেলত!!!! ;)


০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:০৩

শায়মা বলেছেন: জাপানীরা বুঝি ব্যাস্তসমস্ত হয়ে পার্ল হার্বার আক্রমন করেছিলো!!!!!!!! তাদের তো ছিলো মহা কুটবুদ্ধি!!!!!!!!!আমি তো সহজ সরল ভালোমানুষ জানোনা!!!!!!!!! :(

তাছাড়া আমি যুদ্ধজাহাজ ভুই পাই। সাতারও ভালো মত জানিনা কাজেই হার্বার টার্বারে গিয়ে আমার কাজ নেই তার থেকে পার্ল শপে হলে আমি যেতে রাজি আছি!!!!!:) :) :)

৪০| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:০৭

জেন রসি বলেছেন: রিকি বলেছেন: সাতকাহন না এতো দেখছি আট, নয়, দশ সব্বব্বব্বব্বব্বব্বব্বব্বব্বব হয়ে গেছে। লাবণ্য র গলাটা কার??? গলার স্বর আমার সাথে অনেকটা মিলে যায় !!!!!!!!! :D :D :D নাটক টা পড়তে পড়তে শুনলাম, অনেক ভালো লাগল। ++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++ গুণে নেন, দুটো কম হলে আবারও দিব।

মুখোশ নাট্য তো অনেকটা পার্শ্ববর্তী দেশ ভারতের পুরুলিয়ার ছো নৃত্যের সাথে মিলে যায় তাই না?? শতদ্রু ভাই আর জেন ভাইকে এই নাট্য করতে দিলে জব্বর লাগবে যায় বলেন !!!!! ;)

এই নাট্য রিকি আপুর জন্য উপযুক্ত !!!

প্রথমে সকল প্রকার মুখোশ নিয়া রিভিউ লেখা হবে(বিখ্যাত এবং কুখ্যাত মুখোশ)

তারপর মুখোশের কার্বন টেস্ট কইরা তার ঐতিহাসিক প্রেক্ষাপট এবং গুরুত্ব নিয়া পরীক্ষা নিরীক্ষা করা হবে!!!!

তারপর কি করতে হবে সেইটা শায়মা আপু আর রিকি আপু ঠিক করুক!!!!!! :P

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:১০

শায়মা বলেছেন: তারপর সেই মুখোশ তোমাকে পরানো হবে!

একদম দ্যা মাস্ক ম্যুভির মাস্কের মত। মুখে সেটে গেলে আর খোলা যাবেনা। হি হি তখন তুমি হবে মহা শক্তিধর মহাকাল বিশারদ!!!!!!!


আর রিকি আপুনি তখন রিভিউ লিখবে দ্যা নিউ মাস্ক অব জিনিভাইজান মহাকালীয় পরাবাস্তবেশ্বর!!!!!:)

৪১| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৩০

জেন রসি বলেছেন: আমি মাস্ক পরলে কেউ বুঝবেই না!!!!!!!

ইহা প্রমানিত সত্য!!!! :P

তাই রিকি আপু রিভিউ লিখবে "পরাবাস্তব নাট্যকলার জাদুবাস্তব চরিত্রের মায়াবাস্তব মুখোশের অন্তরালে সেই অধরা মুখোশের গল্প!!!!" ;)

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৩১

শায়মা বলেছেন: ও মাই গড!!!!!!!!!!


নাম পড়েই ভীমরি খাইসি!!!!!!!!!!! |-)

৪২| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৪৪

সাহসী সন্তান বলেছেন: তাই রিকি আপু রিভিউ লিখবে "পরাবাস্তব নাট্যকলার জাদুবাস্তব চরিত্রের মায়াবাস্তব মুখোশের অন্তরালে সেই অধরা মুখোশের গল্প!!!!"

-জেন ভাই, আপনার নাম পড়ে শায়মা আপুর মত মানুষ ভিরমি খাইছে। তাইলে রিকি আপুর কি অবস্থা হবে একবার ভেবে দেখেছেন? রিকি আপু এর রিভিউ লিখবে কিনা সেইটা আগে ঠিক করেন?

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:২৮

শায়মা বলেছেন: ভিমরি খেয়ে কিছুক্ষন পড়ে ছিলাম ভাইয়া! এতক্ষনে চৈতন্য ফিরলো!!!!!!! :P

৪৩| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:০০

জেন রসি বলেছেন: সাহসী ভাই স্পেডের কিং খুইজা বের করেন!!!

রিকি আপু রানী আর টেক্কা নিয়া বইসা আছে!!!! ;)

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:০৫

শায়মা বলেছেন: মরছি তুমি আবার তুমি সহ দুই পাগলের টেক্কা, রাণী, রাজার মাথা খারাপের ঝামেলা আমার ব্লগে টেনে আনছো!!!!!!!!!!!!!!!!


এইবার তো আমার বিদ্যার জারিজুরি ফাঁস হয়ে যাবে!!!!!!:(

৪৪| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:০০

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: মরছি তুমি আবার তুমি সহ দুই পাগলের টেক্কা, রাণী, রাজার মাথা খারাপের ঝামেলা আমার ব্লগে টেনে আনছো!!!!!!!!!!!!!!!!


এইবার তো আমার বিদ্যার জারিজুরি ফাঁস হয়ে যাবে!!!!!!:(

মন খারাপ কইরেন না!!!

তাস খেলা না পারলে কি হইছে???

পুতুল খেলা আছে না???

আমরা সবাই পুতুল আমাদের এই শিশুর রাজত্বে!!!!! :P ;)

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:০৩

শায়মা বলেছেন: https://www.youtube.com/watch?v=LW5PWyVFi-M


ওকে ওকে নাচোতো দেখি আমার পুতুলসোনা......
থেই থেই তা থেই তা থেই ............................. :P

৪৫| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:০৮

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: https://www.youtube.com/watch?v=LW5PWyVFi-M


ওকে ওকে নাচোতো দেখি আমার পুতুলসোনা......
থেই থেই তা থেই তা থেই ............................. :P

পুতুল আপাতত জুয়া খেলা নিয়া বিজি আছে!!! ;)

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:১৫

শায়মা বলেছেন: কি!!!!!!!!!!!!!!!!!!!!

ইয়াক ইয়াক থু থু জুয়া খেলা ইজ নো গুড!!!!!!!!!!!! B-))

৪৬| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:২৫

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: কি!!!!!!!!!!!!!!!!!!!!

ইয়াক ইয়াক থু থু জুয়া খেলা ইজ নো গুড!!!!!!!!!!!! B-))

কারো কাছে সবকিছু যেমন পুতুল খেলা, কারো কাছে সবকিছু আবার জুয়া খেলা!!!

এটাকে বিপরীতমুখি মানুষের বিপরীতমুখী চেতনা বলা যাইতে পারে!!!!!

বৈচিত্র্যকে সুন্দর ভাবা যেতে পারে, আবার সব নিজের মত করার জন্য হত্যাও করা যেতে পারে!!!!! ;)


১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:৩৪

শায়মা বলেছেন: পুতুলখেলা ইজ বেটার দ্যান জুয়া খেলা বা হত্যা ভাইয়ু!!!!!!!!!!


কাজেই পুতুলই খেলো তার চাইতে!!!!!!!:)

৪৭| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:২৯

প্রামানিক বলেছেন: এত রাতে যে সব ব্লগার জেগে আছে তারা সব রাত জাগা পাখি।

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:৩৫

শায়মা বলেছেন: ভাইয়া আমি সকাল বেলার পাখি
সবার আগে কুসুমবাগে উঠবো আমি ডাকি!:)


:)

৪৮| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:৩৮

সচেতনহ্যাপী বলেছেন: বোনটি আমি রস-কষ বিহীন একটি ছাত্র।। স্বচক্ষে দেখলে যাও বলতে পারি বর্ননায় নৈব নৈব চঃ।।
আসলে আমরাই....।।
ভাললাগার জনদের জানাতে পারি না কিছুই।। দূর্বলতা এখানেই।।

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:৪১

শায়মা বলেছেন: ভাইয়া আমার অডিও লিঙ্ক শোনো !!!!!!! ভালালাগা জানাতে পারো নাকি দেখো!!! :D

৪৯| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:৫২

কাবিল বলেছেন: আপু শ্রুতি নাটক- পুরানো সেই দিনের কথা
ডাউনলোড করলাম, দারুন লাগলো। অনেক দিন পর শ্রুতি নাটক শুনলাম।
শেষটা চমৎকার হয়েছে। আমিও করতালি দিতে গিয়ে দিতে পারলাম না অনেক রাত কিনা তাই।
আপু এটা কি তোমার কন্ঠ?
শুভ রাত্রি।

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৬:৩৬

শায়মা বলেছেন: রাত দুপুরেও কষ্ট করে আমার শ্রুতিনাটক শোনার জন্য অনেক অনেক থ্যাংকস!:)

ভাইয়া আমার নাটকে কন্ঠ দিয়েছে মোট চার জন! শুধু লাবন্যের ব্যাকগ্রাউন্ড গানের দুলাইন, তুমি নির্মল করো মংগল করে মলিন মর্ম মুছায়ে আর শেষাংশের মাতবরী পার্ট টুকুতে আমার কন্ঠ!:)

৫০| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৭:৩৬

কি করি আজ ভেবে না পাই বলেছেন: বাপরে বাপ!!!
কত কিছু জানে রে আপুন্টিস!!!
আমি কেষ্ট কূয়ার ব্যাঙ....২এর নামতায় ভুবন ভরা
কমেন্ট করতেও শরম লাগতাসে
কোনায় লুকাইয়া আওয়াজ দিলাম....মিউ মিউ...প্রাউড অফ ইউ

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:৩৬

শায়মা বলেছেন: হা হা ভাইয়ু ছড়িতা মজার হয়েছে!:)

৫১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:৪৫

অপু দ্যা গ্রেট বলেছেন: অনেক কিছু জানলাম । ধন্যবাদ । আর এই নাটক গুলো কে আমাদের বাচিয়ে রাখা দরকার ।

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:৩৮

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া! অনেক অনেক ভালোবাসা আর শুভকামনা!

৫২| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:৫৮

জুন বলেছেন: চমৎকার পোষ্ট শায়মা বরাবরের মতই ।
+
আমি হবো দুপুর বেলার পাখী @প্রামানিক ভাই । রাত ১১টা বাজলেই বেশিরভাগ দিন আমার চোখ বন্ধ হয়ে আসে আপনাতেই ।

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৩০

শায়মা বলেছেন: থ্যাংক ইউ আপুনিমনি!!!!!!!
:) :) :)

৫৩| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:১০

রিকি বলেছেন: আমার কাছে আছে স্পেডের কুইন আর টেক্কা--- দুইটার চাপে কিং অক্কা পাবে !!!! :P

জেন ভাই, আপনি এটা পরাবাস্তবীয় অভিধান লেখেন তো, আপুনি কিনবে--- আর আমার জন্য মেডিক্যাল খুলেন--- আপনার নাম পড়ে কোনদিন দুই একটা হাড় ভেঙ্গে যায় (দাঁত অনেক আগেই ভেঙ্গেছে)--- আমি সন্দেহে আছি !!!! :|| :|| এবার সন্দেহ নিয়ে পরাবাস্তব তত্ত্ব দিলে খবর আছে আপনার !!!!! :P :P

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৩১

শায়মা বলেছেন: আমি জীবনেও কিনবোনা!!!!!! আমারও হাড্ডিগুড্ডি দাঁত মাথা ভাঙ্গার ইচ্ছা নেই!!!!!! জেন ভাইয়ার এসব বই কিনুক নদী ভাইয়া!!!!!!!! নদীতে লাফ দিয়ে যদি বাঁচতে পারে আর কি!!!!!!!:)

৫৪| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৪১

রিকি বলেছেন: জেন ভাইয়ার এসব বই কিনুক নদী ভাইয়া!!!!!!!! নদীতে লাফ দিয়ে যদি বাঁচতে পারে আর কি!!!!!!!:)

এই বই পড়লে নদী ভাই, মোহনায় আটকে যাবে !!!! ;)

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৪৪

শায়মা বলেছেন: মোহনায় আটকিলে তাহারে টানিয়া তুলিবেক এরিসটোপ্লেটো! ভয় কি ??? না না মোহনার ভয় করিলে চলিবেক না রিকিমনি!!!!!!!!!:)

৫৫| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৮

এহসান সাবির বলেছেন: এটা একটা দারুন পোস্ট আপি... পোস্ট পড়তে পড়তে একটা ব্যাপার মনে পড়ে গেল.....

রেডিওতে শোনা সেই ছোটবেলার নাটক গুলোর কথা। আমার মনে আছে আজো তিনটা নাটকের কথা.... কত ছোট বেলাতে শোনা... ভুলিনি এখনও।

একটা সময় রাত ১২ টায় শুরু হত নিশুতি... ৩ টায় শেষ হত। আমি আর আমার বড় ভাই- মাথার দউই বালিশের মাঝে ছোট রেডিও টা থাকত...

লোল... (অনেক কিছুই মনে পড়ে যাচ্ছে)

শুভেচ্ছা।

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:০৬

শায়মা বলেছেন: রাত দুপুরের নিশুতি শুনিনি ভাইয়া তবে দিন দুপুরের (দুশুতি) মানে দুপুরের নাটকগুলো শুনেছি!!!!!!!:)


আমারও এমন সব সময় মনে পড়ে! আমার ছোটবেলাই আমার প্রিয় বেলা !! আমার ইচ্ছে করে আবার ১০/১২ বছরের দিনগুলোতে ফিরে যেতে।

নাচের স্কুল, প্রথম নুপুরের তোড়া, বাচ্চাদের দিয়ে বানানো গীতি নৃত্যনাট্য সামান্য ক্ষতি বা এক টুকরো চুম্বকের সাথে যেদিন প্রথম পরিচয়! পানি দিতে দিতে গাছে ফুল ফুটিয়ে ফেলা, মা ঘুমুলেই দুপুরবেলা আমার সকল রকম এক্সপেরিমেন্ট বেলা!!!!!!! কত্ত কিছু মনে পড়ে ভাইয়া!!!!!

৫৬| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৬

মো: আশিকুজ্জামান বলেছেন: যে শৈশব, কৈশোরে তারা কাটিয়েছিলো নিষ্কলুষ,আনন্দময়, দ্বিধাহীন দ্যার্থ জীবন। আজ এতগুলো দিন পরে এসে কেনো সেই স্মৃতি কাতরতায় শিউরে উঠছে তারা? বর্তমান বিভিষিকাময় জগৎজুড়ে মানুষে মানুষে দ্বন্দ, বিভেদ, সাম্প্রদায়িকতা, বৈষম্য! এমন তো হবার কথা ছিলো না। সভ্যতার উন্নয়ন ও প্রগতীর সাথে সাথে আমরা তো হতে চেয়েছিলাম মানুষ। শিক্ষা, মনন, সততা ও সভ্যতায় মানবিক গুণ সম্পন্ন এক একজন শতভাগ খাঁটি মানুষ!
-------মানুষ আর হতে পারলাম কই?

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৮

শায়মা বলেছেন: পারিনি তো ভাইয়া!!!!!

আর তাই তো এই আক্ষেপ!!!!!!:(

৫৭| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৩৮

জেন রসি বলেছেন: সন্দেহ হচ্ছে মনের সেই চুম্বকীয় তরঙ্গ যা দুই মাত্রার পিপড়ার অস্তিত্তে পাঁচ মাত্রার এলিয়েন খুঁজে বেরায়, এবং না পাইলে আকর্ষণের তীব্রতা বাড়িয়ে দিয়ে বিকর্ষণের মৌলিক স্বত্বাকে ভেঙে পরাবাস্তব যৌগিক ভাবনার আশ্রয় নেয়!!!! ;)

৫৮| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৫৪

শায়মা বলেছেন:


এদের মধ্যে কোনটা তুমি ভাইয়ু????:)

এটা সবাই পিপড়া হইতে উদ্ভুত এলিয়েন মানব!!!!!:)

৫৯| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৫

সাহসী সন্তান বলেছেন: আপুনি জেন ভাইয়ের সারাদিন কোন খোঁজ খবর নাই, রাত ১০টার পরে কৈথ্যন এসে হুটপাট করে খানিক কমেন্ট করে আবার নাক ডাকিয়ে ঘুম। বিষয়টা কিন্তু ভাল হচ্ছে না!!

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩৪

শায়মা বলেছেন: সারাদিন ভাইয়ু মঙ্গল করে ছিলো.....

তাই তার খোঁজ খবর ছিলোনা!!!:)

৬০| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩৪

সাদা যাদুকর বলেছেন: বুঝলাম!!!!

এক হিটলার লোকান্তরে , লক্ষ হিটলার ঘরে ঘরে!!!!!

শ্রুতি নাটক মর্মস্পর্শী হয়েছে!

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩৮

শায়মা বলেছেন: তুমি আবার হিটলার কই পেলে যাদুকর ভাইয়া????



নাকি যাদু দিয়ে সবাইকে হিটলার বানাই দিলে?

৬১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩৭

দীপংকর চন্দ বলেছেন: কি যে বলি!!!

আপনার উদ্যম, পরিশ্রম অনুসরণীয় নিঃসন্দেহে!!!

শুভকামনা থাকছে। অনেক। অনেক। অনেক।

ভালো থাকবেন। সবসময়। অনেক ভালো।

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩৯

শায়মা বলেছেন: অনেক অনেক থ্যাংকস ভাইয়া!!!!!!


তুমিও ভালো থেকো অনেক অনেক!!!!!!:)

৬২| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৪৩

সাদা যাদুকর বলেছেন: লেখক বলেছেন: তুমি আবার হিটলার কই পেলে যাদুকর ভাইয়া????



নাকি যাদু দিয়ে সবাইকে হিটলার বানাই দিলে


যারা সাম্প্রদায়িক তারা অনেকটা হিটলারের মতই!!!!

কেউ ছোট হিটলার, কেউ বড় হিটলার!!!!

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৪৮

শায়মা বলেছেন: ঠিক ঠিক যাদু দিয়ে সকল হিটলারকে চার্লি চ্যাপলিন বানায় দাও।:)

৬৩| ১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৫০

সাদা যাদুকর বলেছেন: লেখক বলেছেন: ঠিক ঠিক যাদু দিয়ে সকল হিটলারকে চার্লি চ্যাপলিন বানায় দাও।:)

তাহলে প্রথমে আপনাকে মাদার তেরেসা বানাইতে হবে!!!! :P

১০ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৫২

শায়মা বলেছেন: আমাকে!!!!!!!!!!! B-)

আমার অনেক দিনের শখ!!!!!!!!!!! :)

শিঘরী বানায় দাও!!!!!!!!!!! কিন্তু তুমি কি আর পারবে!!!!!!!!!!!!:(

৬৪| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:০০

সাদা যাদুকর বলেছেন: লেখক বলেছেন: আমাকে!!!!!!!!!!! B-)

আমার অনেক দিনের শখ!!!!!!!!!!! :)

শিঘরী বানায় দাও!!!!!!!!!!! কিন্তু তুমি কি আর পারবে!!!!!!!!!!!!:(

না! আমি পারব না!!!

আমি নিজেও কিছু হতে পারিনি!!!

কিন্তু আপনি চেষ্টা করলেই অনেক কিছু পারবেন!!

শুধুমাত্র বৃত্ত ভেঙে বেরিয়ে আসতে হবে!!!!!!

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:০৬

শায়মা বলেছেন: আবার বৃত্ত ভাঙ্গতে হবে!!!!!!!!:(

ভাঙ্গাভাঙ্গির মত কঠিন জিনিস আমি কি পারবো???


হাতুড়ি, শাবল, গাঁইতি!!!!!!!!! কই পাই????:(

৬৫| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১০

সাদা যাদুকর বলেছেন: লেখক বলেছেন: আবার বৃত্ত ভাঙ্গতে হবে!!!!!!!!:(

ভাঙ্গাভাঙ্গির মত কঠিন জিনিস আমি কি পারবো???


হাতুড়ি, শাবল, গাঁইতি!!!!!!!!! কই পাই????:(

তার মানে আপনি বলতে চাচ্ছেন, আপনি অনেক কিছুই পারেন না!!!!!!

না পারাটা সীমাবদ্ধতা!!!

অক্ষমতাও বলা যাইতে পারে!!! :P

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১৫

শায়মা বলেছেন: অনেক কিছুই পারি শুধু ভাঙ্গাভাঙ্গিটা ডোন্ট লাইক !

যদি হাত ভেঙ্গে যায় !!!!! আমার এত মূল্যবান হাত???:( :( :(

৬৬| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:২৫

সাদা যাদুকর বলেছেন: লেখক বলেছেন: অনেক কিছুই পারি শুধু ভাঙ্গাভাঙ্গিটা ডোন্ট লাইক !

যদি হাত ভেঙ্গে যায় !!!!! আমার এত মূল্যবান হাত???:( :( :(

না ভেঙ্গে কিছু গড়া যায় নাকি????

তার মানে আপনি পরিবর্তন ভয় পান!!!!

ভাঙচুর ছাড়া পরিবর্তন সম্ভব নয়!!! ;)

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:২৭

শায়মা বলেছেন: কে বলেছে!!!!!!!!


অবশ্য হাতুড়ী ছাড়াও ভাঙ্গচূর সম্ভব!!!!!!!!!! :) :) :)

সে পরম অভীষ্ঠ লাভে লাগুক কঠোর সাধনা
ছিড়িয়া পড়ুক দড়িদড়া সব কাটুক সকল বাধনা!!!!!!!!!:)

৬৭| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৩৮

সাদা যাদুকর বলেছেন: লেখক বলেছেন: কে বলেছে!!!!!!!!


অবশ্য হাতুড়ী ছাড়াও ভাঙ্গচূর সম্ভব!!!!!!!!!! :) :) :)

সে পরম অভীষ্ঠ লাভে লাগুক কঠোর সাধনা
ছিড়িয়া পড়ুক দড়িদড়া সব কাটুক সকল বাধনা!!!!!!!!!:)


আমার মস্তিষ্কও ছিড়িয়া পড়িয়া যাইতেছে!!!!!

তাই আপাতত বিদায় নিতে বাধ্য হলাম! X(

তবে ব্যথামুক্ত মস্তিষ্ক নিয়ে আবার আসিব ফিরে!!!

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৮:৫০

শায়মা বলেছেন: :(

৬৮| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৩৮

সাদা যাদুকর বলেছেন: লেখক বলেছেন: কে বলেছে!!!!!!!!


অবশ্য হাতুড়ী ছাড়াও ভাঙ্গচূর সম্ভব!!!!!!!!!! :) :) :)

সে পরম অভীষ্ঠ লাভে লাগুক কঠোর সাধনা
ছিড়িয়া পড়ুক দড়িদড়া সব কাটুক সকল বাধনা!!!!!!!!!:)


আমার মস্তিষ্কও ছিড়িয়া পড়িয়া যাইতেছে!!!!!

তাই আপাতত বিদায় নিতে বাধ্য হলাম! X(

তবে ব্যথামুক্ত মস্তিষ্ক নিয়ে আবার আসিব ফিরে!!!

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৮:৫৪

শায়মা বলেছেন: ভাইয়া গো টু ডক্টর!:(

আর মস্তিস্খ বেশি খাটাইলে মস্তিস্ককে একটু রেস্টও দিতে হয় ভাইয়ামনি!
ডোন্ট ফল সিক প্লিজ.....

৬৯| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৩৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: তোমার পোষ্টটা আমাকে ৯৭,৯৮,৯৯ দিকে নিয়ে গেল, পরিবর্তন নাট্যগোষ্টিতে কাজ করছিলাম । পড়ে জীবনের তাগিদে তা আর করা হয়ে ওঠেনি। ভাল লাগল পোষ্টটি । ভাল থাক নিরন্তন শুভ কামনা রইল।

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৯:৩১

শায়মা বলেছেন: ভাইয়া তুমিও নাট্যগোষ্ঠির সাথে ছিলে!!!

অনেক অনেক ভালো থেকো ভাইয়া! অনেক অনেক থ্যাংকস!:)

৭০| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৫৬

কলমের কালি শেষ বলেছেন: চমৎকার পোস্ট সায়েমাপু । +++

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৯:৪০

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া কেমন আছো তুমি?

৭১| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৩৫

আহমেদ জী এস বলেছেন: শায়মা ,




ছেলেবেলার যে রেডিও নাটকের কথা বলেছেন তাতে ধরে নিতে হয়, সম্ভবত শম্ভু মিত্র, অজিতেশ বন্দোপাধ্যায়, তৃপ্তি মিত্রদের নাটকের শ্রুতিময়তা বা ধ্বনির ঝংকার এখনও আপনার কানে লেগে আছে । আর তা আপনার চোখে শ্রুতিময় হয়ে আছে আজও । চোখে কি করে কোনও জিনিষ শ্রুতিময় হয় ? ।
ঐ যে , তখনকার নাটকের কথা মনে হলেই যে আপনার চোখে এখনও ভেসে ওঠে – মা, চাচীদের মাঝে আসনপিঁড়ি হয়ে বসে, থুতনীতে হাত ঠেকিয়ে চোখের পলক না ফেলে , কান দু’টি খাড়া করে গোগ্রাসে নাটকের হৃদয় কাড়া ডায়ালগ গিলে মনের মাঝে গল্পের মানুষগুলোর ছবি আঁকতেন ; সেই দৃশ্য । লিখেছেন ----কন্ঠ বৈচিত্রের তারতম্যের মাধ্যমে নাটকের অদেখা পাত্র পাত্রীরা চোখের সামনে ফুটিয়ে তুলতো নানারকম দৃশ্যকল্প । অবাক হতাম আমি! কখনও সমুদ্রের তীরে, কখনও বা পাহাড়ের চূড়ায় অথবা কখনও ঝিরঝিরে বাতাস বয়ে যাওয়া কোনো ফুল্ল সৌরভিত মালঞ্চে ঘুরে বেড়াতাম আমি তাদেরই মনোমুগ্ধকর কন্ঠশৈলীতে, তাদেরই সাথে সাথে।
এটা তো আপনার চোখে এখনও লেগে আছে । তাই বলছিলুম, চোখে শ্রুতিময় হয়ে আছে ।
তাই সময়ের এতোদুর পথ হেটে এসে আপনার এই লেখাতে – সেই যে আমার নানা রঙের দিনগুলি ….র আভাসই দেখলুম । কিন্তু “ ওহ দিন গুজার গ্যয়া …” । এখনকার রেডিও-টিভির অধিকাংশ নাটক ইথারে যা ছড়ায় তাতে না লাগে শ্রুতিতে ঘা, না টানে মন ।

যা-ই হোক , আপনি মাঝেমাঝে এ ধরনের শিল্প-সংষ্কৃতির কথা বলেন বলে সাধুবাদ জানাই । আজকাল এইসব সুকুমার শিল্প-সংষ্কৃতির পালা তো চুকে গেছে । সংষ্কৃতি তো মানুষকে “মানুষ” করে তোলে । আর শিল্প বোধ তো সেই মানুষেরই মনের উঠোনে রং ছড়ায় । এই সুকুমারবৃত্তির চাষাবাদ কি হয় আজকাল ? মানুষের মাঝে শিল্প-সংষ্কৃতির অচ্ছেদ্য বন্ধন না থাকলে মানুষ আর মানুষ থাকেনা । সে পরিপ্রেক্ষিতে এই আকালের কালে আপনার এমনতরো লেখা স্বস্তি দেয় । আজকালকার রসকষহীন মানুষের মনে খানিকটা হলেও এই ধরনের সুকুমারবৃত্তি জাগিয়ে তুলতে আপনার এই প্রচেষ্টা নজর কাড়ে ।

এবারে আপনার মূল প্রতিপাদ্য শ্রুতিনাটকের প্রসঙ্গে আসা যাক । এটা আপনার রচিত । এবং সম্ভবত আয়োজনটাও আপনার , কোনও মন্তব্যের উত্তরে এমনটা আভাস পাওয়া গেল । নাটকটি ১০ মিনিটের মতো ছোট হলেও বিষয়বস্তুতে ১০০ বছরের সম্প্রীতির ব্যাপ্তি নিয়ে আছে । দুঃখের বিষয় এই শ্রুতিনাট্যে শুধু বক্তব্য ছিলো কিন্তু শ্রুতি নান্দনিকতা ছিলোনা । স্বরের উত্থান-পতন, “ ভয়েস মড্যিউলেশান” ( কন্ঠ বৈচিত্রের তারতম্য )যাকে বলে তা না থাকার কারনে আপনার সেই ছেলেবেলার শোনা নাটকের কাছাকাছি যেতে পারেনি । নাটকের লাবন্য কিছুটা হলেও উৎরে গেছে । সুরাইয়া সব থেকে বেশি ফ্লপ । মনে হলো , কিছু দেখে শুধু পড়ে যাচ্ছে । আর দেবলীনা এর মাঝামাঝি । আবহ সঙ্গীত হয়তো এই ঘাটতিগুলো অনেকটা পুষিয়ে দিতে পারতো । শ্রুতিনাটকে আবহ সঙ্গীতের কোনও বিকল্প নেই । আবহ সঙ্গীতের অনুপস্থিতি শ্রুতিনাটকটির বিষয় বস্তু ; যা আসলেই নষ্টালজিক ছিলো তাকে তুলে ধরতে ব্যর্থ হয়েছে । থাকলে তা শ্রোতাদের পুরোনো দিনে ফিরিয়ে নিয়ে যেতে পারতো । দৃশ্যমান নাটকের এই জাতীয় ত্রুটি চোখের দেখায় অনেকটাই কেটে যায় বটে । শ্রুতি নাটক যেহেতু শ্রুতি নির্ভর সেহেতু এই সোজা সাপ্টা ডায়ালগ “থ্রো” এর আবেগটিকে , এর বক্তব্যটিকে তেমন করে হয়তো শ্রোতার কানে ঝংকার তুলে দিতে পারেনি ।
ভবিষ্যতে আপনি এই ত্রুটি কাটিয়ে উঠবেন বলে বিশ্বাস রাখি ।

আপনাকে অহেতুক স্তুতিবাক্যে আমি খুশি করতে পারতুম । তাতে আপনার পথচলা, প্রচেষ্টা শ্লথ হয়ে যেতো নির্ঘাৎ । কিন্তু একজন , যিনি শিশুদের নিয়ে কাজ করেন; শিল্প-সংষ্কৃতির পথে হেটে হেটে যিনি সমাজ চেতনার বাণী শোনান, পুরোনো দিনের গান শোনান তাকে আরো এগিয়ে দিতে ইচ্ছে করলো ।

শুভেচ্ছান্তে ।

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৪০

শায়মা বলেছেন: আহমেদ জী এস বলেছেন: শায়মা ,




ছেলেবেলার যে রেডিও নাটকের কথা বলেছেন তাতে ধরে নিতে হয়, সম্ভবত শম্ভু মিত্র, অজিতেশ বন্দোপাধ্যায়, তৃপ্তি মিত্রদের নাটকের শ্রুতিময়তা বা ধ্বনির ঝংকার এখনও আপনার কানে লেগে আছে । আর তা আপনার চোখে শ্রুতিময় হয়ে আছে আজও । চোখে কি করে কোনও জিনিষ শ্রুতিময় হয় ? ।
ঐ যে , তখনকার নাটকের কথা মনে হলেই যে আপনার চোখে এখনও ভেসে ওঠে – মা, চাচীদের মাঝে আসনপিঁড়ি হয়ে বসে, থুতনীতে হাত ঠেকিয়ে চোখের পলক না ফেলে , কান দু’টি খাড়া করে গোগ্রাসে নাটকের হৃদয় কাড়া ডায়ালগ গিলে মনের মাঝে গল্পের মানুষগুলোর ছবি আঁকতেন ; সেই দৃশ্য । লিখেছেন ----কন্ঠ বৈচিত্রের তারতম্যের মাধ্যমে নাটকের অদেখা পাত্র পাত্রীরা চোখের সামনে ফুটিয়ে তুলতো নানারকম দৃশ্যকল্প । অবাক হতাম আমি! কখনও সমুদ্রের তীরে, কখনও বা পাহাড়ের চূড়ায় অথবা কখনও ঝিরঝিরে বাতাস বয়ে যাওয়া কোনো ফুল্ল সৌরভিত মালঞ্চে ঘুরে বেড়াতাম আমি তাদেরই মনোমুগ্ধকর কন্ঠশৈলীতে, তাদেরই সাথে সাথে।
এটা তো আপনার চোখে এখনও লেগে আছে । তাই বলছিলুম, চোখে শ্রুতিময় হয়ে আছে ।
তাই সময়ের এতোদুর পথ হেটে এসে আপনার এই লেখাতে – সেই যে আমার নানা রঙের দিনগুলি ….র আভাসই দেখলুম । কিন্তু “ ওহ দিন গুজার গ্যয়া …” । এখনকার রেডিও-টিভির অধিকাংশ নাটক ইথারে যা ছড়ায় তাতে না লাগে শ্রুতিতে ঘা, না টানে মন ।

ভাইয়া এতটুকু স্তুতিবাক্য ও প্রশংসাতেই আমি মুগ্ধ ও আনন্দিত! আর আমি জানি তুমি একজন বড় সমালোচক।নিরপেক্ষ ও একজন সংস্কৃতি বোদ্ধাও। পরের অংশগুলোর জবাব দিচ্ছি একে একে তাই একটু ভেবে নিয়ে। :)

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৪৭

শায়মা বলেছেন: যা-ই হোক , আপনি মাঝেমাঝে এ ধরনের শিল্প-সংষ্কৃতির কথা বলেন বলে সাধুবাদ জানাই । আজকাল এইসব সুকুমার শিল্প-সংষ্কৃতির পালা তো চুকে গেছে । সংষ্কৃতি তো মানুষকে “মানুষ” করে তোলে । আর শিল্প বোধ তো সেই মানুষেরই মনের উঠোনে রং ছড়ায় । এই সুকুমারবৃত্তির চাষাবাদ কি হয় আজকাল ? মানুষের মাঝে শিল্প-সংষ্কৃতির অচ্ছেদ্য বন্ধন না থাকলে মানুষ আর মানুষ থাকেনা । সে পরিপ্রেক্ষিতে এই আকালের কালে আপনার এমনতরো লেখা স্বস্তি দেয় । আজকালকার রসকষহীন মানুষের মনে খানিকটা হলেও এই ধরনের সুকুমারবৃত্তি জাগিয়ে তুলতে আপনার এই প্রচেষ্টা নজর কাড়ে।

আমি মাঝে মাঝে এ ধরণের শিল্প সংস্কৃতির কথা বলি মানে আমি এসব নিয়ে খুব মেতে থাকতে পছন্দ করতাম ছোট থেকেই, থাকিও এবং ভবিষ্যতেও যতখানি পারি থাকবো হয়তো। আজকাল এসব সুকুমার শিল্প-সংষ্কৃতির চর্চা নেই বললেই চলে তবুও আমি মাঝে মাঝেই চেষ্টা করি মানুষকে অন্তত একটু মনে পড়াতে বা নতুন বা পুরোনো যারাই আছে তাদেরকে দিয়ে এ ধরণের কাজে ইনভলভ করাতে। এর পরবর্তী অংশে অনেক কিছুই বলার আছে আমার। আসলে বিষয়টি পুরোপুরি খোলাসা না করাতেই তোমার মত একজন অতি অতিরকম বোদ্ধা ও গুড পর্যবেক্ষক ও সমালোচকের চোখে খটকা জেগেছে।

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:০৮

শায়মা বলেছেন: এবারে আপনার মূল প্রতিপাদ্য শ্রুতিনাটকের প্রসঙ্গে আসা যাক । এটা আপনার রচিত । এবং সম্ভবত আয়োজনটাও আপনার , কোনও মন্তব্যের উত্তরে এমনটা আভাস পাওয়া গেল । নাটকটি ১০ মিনিটের মতো ছোট হলেও বিষয়বস্তুতে ১০০ বছরের সম্প্রীতির ব্যাপ্তি নিয়ে আছে ।

নাটকটি আমার রচিত এবং খুব মন দিয়ে আমি লিখেছি ও ইনডাইরক্টলি সাম্প্রদায়িকতার বিরুদ্ধে মেসেজটি দিতে চেয়েছি। একটু খেয়াল করে দেখো নাটকের কোথাও কে কোন ধর্ন বা বর্ণ বলা হয়নি। শুধু তাদের কথোপোকথন, তাদের স্মৃতিতে তাদের উৎসব, আনন্দ বা শিক্ষার ঘটনাগুলোয় তুলে এনেছি তাদের সে অভেদ্য সুখের স্মৃতিকে। যদিও মেইন মেসজটি প্রায় উহ্য রেখেছি কিন্তু এবসট্রাক্ট রুপ দেবার ট্রাইও করেছি!:)
তুমি এটা এত যে ভালোভাবে খেয়াল করেছো ও এ্যপ্রিসিয়েট করেছো তাতে আমি অত্যন্ত আনন্দিত ভাইয়া।


দুঃখের বিষয় এই শ্রুতিনাট্যে শুধু বক্তব্য ছিলো কিন্তু শ্রুতি নান্দনিকতা ছিলোনা । স্বরের উত্থান-পতন, “ ভয়েস মড্যিউলেশান” ( কন্ঠ বৈচিত্রের তারতম্য )যাকে বলে তা না থাকার কারনে আপনার সেই ছেলেবেলার শোনা নাটকের কাছাকাছি যেতে পারেনি । নাটকের লাবন্য কিছুটা হলেও উৎরে গেছে । সুরাইয়া সব থেকে বেশি ফ্লপ । মনে হলো , কিছু দেখে শুধু পড়ে যাচ্ছে । আর দেবলীনা এর মাঝামাঝি ।

ভাইয়া এই শ্রুতিনাট্য আমার প্রথম রচিত এবং ভয়েস দিয়েছেন যারা তারা ১০০% অপেশাদার ও জীবনে কোনোদিন মাইকে পর্যন্ত কথা বলেনি। আমি চেয়েছিলাম সারাজীবন পিছনে মুখ লুকিয়ে থাকা কিছু মানুষকে কনফিডেন্স গ্রো করাতে আর তাই তাদেরকেই বেঁছে নিয়েছিলাম। তাই শ্রুতিনান্দনিকতায় এই ঘাটতি মনে হয়েছে তোমার। তবে আমি তাদেরকে চিনি এবং তাদের ৮০% সাফল্যে এবং ১০১% এফোর্ট আর চেষ্টা দেখে আমি মুগ্ধ ও আনন্দিত ! তাদের সকল অক্ষমতা আমার কাছে ফুলের মত সুন্দর হয়ে উঠেছে।
লাবন্য সুন্দরী ও আমার সাথে কিছুদিন পাপেট শো আর অন্যান্য কিছু কাজ করেছে নির্বাক দৃশ্যে তাই সে কিছুটা সফল। সুরাইয়ার জীবনে ব্যার্থতা ছাড়া আর কিছুই নেই সে যা করেছে তা আমার চোখে তার জীবনের সর্বশ্রেষ্ঠ সুন্দর স্মৃতি হয়ে থাকবে। আর দেবলীনা নতুন কিন্তু চটপটে যদিও বরিশালের আঞ্চলিকতা কাঁটাতে পারেনি। তবুও জীবনের প্রথম কাজ হিসাবে আমার চোখে তারা ৮০% সফল। তুমি যদি তাদের সত্যকারের অবস্থা জানতে ও রিয়েল পরিস্থিতিটা দেখতে তাহলেও হয়তো ১০০ মার্কস দিয়ে দিয়ে আর আমাকে দিতে ২০০ তাদেরকে নিয়ে কাজ করার সাহসের জন্য। আর আমি যে রেকর্ডিংটা দিয়েছি তা ভিডিও থেকে অডিও করা ডাইরেক্ট মঞ্চ থেকে তাই শব্দগুলোও খুব খহারাপ এসেছে। ভিডিওটা আমি ব্লগে দিতে চাইনা। যদি কখনও সুযোগ হয় তোমাকে পারসোনালী দিতা পারি। যদিও শ্রুতিনাটক ও শ্রুতিনান্দনিকতাই এর মুখ্য ছিলো তবুও আমি স্টেজ শো হওয়াতে তাদের পোষাক আশাক সাজসজ্জায় ১০০% সফল নির্দেশনা দিতে পেরেছি বলে মনে করি। জানোই তো আমি সাজুগুজু স্পেশালিস্ট! :P

বাকী কথা পরে বলছি।:)

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:১৪

শায়মা বলেছেন: আবহ সঙ্গীত হয়তো এই ঘাটতিগুলো অনেকটা পুষিয়ে দিতে পারতো । শ্রুতিনাটকে আবহ সঙ্গীতের কোনও বিকল্প নেই । আবহ সঙ্গীতের অনুপস্থিতি শ্রুতিনাটকটির বিষয় বস্তু ; যা আসলেই নষ্টালজিক ছিলো তাকে তুলে ধরতে ব্যর্থ হয়েছে । থাকলে তা শ্রোতাদের পুরোনো দিনে ফিরিয়ে নিয়ে যেতে পারতো । দৃশ্যমান নাটকের এই জাতীয় ত্রুটি চোখের দেখায় অনেকটাই কেটে যায় বটে । শ্রুতি নাটক যেহেতু শ্রুতি নির্ভর সেহেতু এই সোজা সাপ্টা ডায়ালগ “থ্রো” এর আবেগটিকে , এর বক্তব্যটিকে তেমন করে হয়তো শ্রোতার কানে ঝংকার তুলে দিতে পারেনি ।
ভবিষ্যতে আপনি এই ত্রুটি কাটিয়ে উঠবেন বলে বিশ্বাস রাখি ।


ঠিক তাই আবহ সঙ্গীত এসকল ঘাটতির এক বিশাল পরিপূরক হতে পারতো। আমার নাটকেও তাই আমি পুরানো সে দিনের কথা ও আয় তবে সহচরী মিউজিক ব্যাকগ্রাউন্ড হিসাবে রেখেছিলাম। কিন্তু আনাড়ি সাউন্ড সিস্টমের কারণে রেকর্ডিং এ সেটা আসেইনি ।:(


ভাইয়া অনেক অনেক অনেক থ্যাংকস আর শ্রদ্ধা আর সাথে ভালোবাসা তোমার জন্য কারণ আমার রচনা তুমি মন দিয়ে পড়েছো, দেখেছো ও শুনেছোও!!!!!!!!

অনেক অনেক ভালো থেকো ভাইয়ামনি!!!!!!!:)

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:১৭

শায়মা বলেছেন: ভাইয়া আরেকটা কথা

আমি কিন্তু সকল কাজের কাজীও। সকল কাজের কাজী হলে কি আর সব ১০০% করা যায়!!!!!! :( কিন্তু মাই হবি ইজ লার্নিং।তাই আমি আনন্দের সাথে লার্ন করেই যাচ্ছি আজও। :) :) :)

৭২| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:০২

সাহসী সন্তান বলেছেন: আপু একটা কথা জানানোর জন্যই আপনার পোস্টে আবার আসা। সম্ভাবত সাদা যাদুকর ভাই আর জেন রসি ভাইয়ের মধ্যে কিন্তু আমি খুব বেশি পার্থক্য দেখতে পাচ্ছি না। আপনার কি মনে হয় জানি না, তবে আমার কাছে কেমন কেমন জানি লাগছে। আমিও জেন ভাইরে আমার ঐ 'কবিতার' পোস্টে একটা কথা বলেছিলাম তার উত্তর জেন ভাই না দিয়ে এই সাদা যাদুকর ভাই দিয়েছিলেন।

আপু আপনার পোস্টটা প্রিয়তে নিয়ে রাখলাম। শুভ বিকাল!!

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:১২

শায়মা বলেছেন: হা হা হা আমারও কেমন কেমন সন্দেহ হচ্ছে ভাইয়ু!!!!!!!!!!! :P

তোমাকে নিয়েও কেমন কেমন সন্দেহ আছে কিন্তু সাবধানে থেকো!!!!!!!!!! :P


কেহই সন্দেহের উর্ধে নহে এই বিচিত্র সামুওয়ার্ল্ডের ধরিত্রীতে ....... :P


সামুতে আসিয়া সকলেই সিজোফ্রেনিক!!!!!!!!!! :P :P :P

৭৩| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৩০

সাহসী সন্তান বলেছেন: "তোমাকে নিয়েও কেমন কেমন সন্দেহ আছে কিন্তু সাবধানে থেকো!!!!!!!!!!"

-এইটা কোন কথা কইলেন আপু? আমাকে নিয়ে আবার সন্দেহ হওয়ার কারন কি? বুঝছি ভাল মানুষের ভাত নেই!

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৩২

শায়মা বলেছেন: এহ রে!!!!!!!!!!!!!

যে পাজীর পাঝাড়া তুমি!!!!!!!!!!!!!!!!

তোমাকে ভাববো ভালো মানুষ!!!!!!!!!!!!!!!


( যতই ভালো মানুষের এক্টিং করো আমার সাথে পাববে!!!!!!!!!!!! কাভি নেহি!!!!!!!!!!!!! :P )

৭৪| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৯

সাহসী সন্তান বলেছেন: লেখক বলেছেন: এহ রে!!!!!!!!!!!!! যে পাজীর পাঝাড়া তুমি!!!!!!!!!!!!!!!! তোমাকে ভাববো ভালো মানুষ!!!!!!!!!!!!!!!
( যতই ভালো মানুষের এক্টিং করো আমার সাথে
পারবে!!!!!!!!!!!! কাভি নেহি!!!!!!!!!!!!! )

-এজন্যই আপুনি ইজ দ্যা গ্রেট!! আপু যে ছবির ডায়ালোগ আপনি আমারে দিলেন ঠিক ঐ ছবিতেই কিন্তু শেষ ডায়ালোগ ছিল-"এই হলো আমার জামাই আদী, এক পাশে সোনা আর এক পাশে তার চাঁদী"!!

সুতরাং ভাল আমাকে আপনার বলতেই হবে! আজ না হোক দুই দিন পরে হলেও অবশ্যই বলতে হবে! তাই যারা ভাল অন্তত তাদেরকে একটু ভাল ভাবতে শিখুন। এটা ছোট ভাই হিসাবে আপনাকে সামান্য একটু উপদেশ দিলাম!!

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৫৬

শায়মা বলেছেন: হায় হায় !!!!!!


এই বার গেছি!!!!!!!!!!!!


বাংলা ছবির ডায়ালগ দিলেই আমি কুপোকাৎ!!!!!!!!

সেটা কোন ছবি ছিলো???

জামাই এর নাম আদী?
কে ছিলো তার দাদী!!!!!!!
একপাশে তার সোনার পাহাড় নাকি কাঁচকলার কাঁদি?
আরেক পাশে চাঁদী?
সে কি বোঁচা খাঁদি
নাকি পেঁচি, লক্ষীছাড়া এক নাম্বারের গাধী!!!!!!!!


৭৫| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৪০

আহমেদ জী এস বলেছেন: শায়মা ,




ভেবে ভেবে আপনার করা সব মন্তব্যই দেখলুম । ভালো লাগলো জেনে যে , আপনি সম্ভবত আন্ডার প্রিভেলেজড শিশুদের নিয়ে কাজ করেন । এটা যে আপনার প্রথম প্রয়াস আগেই তার উল্লেখ থাকলে ভালো হোত ।
আর ঐ রবীন্দ্র সঙ্গীত দিয়ে আবহ নয় । এটা খুব হালকা শুনতে পেয়েছি । এটার কথা বলিনি । ্ওগুলো ব্ক্তব্যের সাথে যায়নি । শ্রুতিনাট্যের ডায়ালগের সাথে সাথে এবং ডায়ালগের ফাঁকে ফাঁকে বক্তব্যের ভাবের সাথে মিলিয়ে , তাল রেখে যে যন্ত্রসঙ্গীত ব্যবহার করা হয়ে থাকে তার কথা বলেছি । এতে একটা আবহ তৈরী হয় । শ্রোতা সহজেই তখন নাট্যগল্পের ভাবটা ধরতে পারেন । এই আবহই যতো বেশী শ্রোতাকে টানে শ্রুতিনাট্য ততোই সার্থক হয়ে ওঠে ।

যাকগে, আপনার এই প্রথম প্রচেষ্টাকে স্বাগত জানাই । সামনের দিনে আপনি আরও বলিষ্ঠ ও পরিপক্ক হয়ে উঠুন এ কামনা করছি ।

আর আবারও বলি - আমি কারো পোষ্টে মন্তব্য করতে চাইলে সেটা মনযোগের সাথে পড়ে তবেই মন্তব্য করি । পোষ্টের বক্তব্যের সাথে মিলিয়ে গভীর হলে গভীর ভাবে , হালকা হলে হালকা ভাবে , চটুল হলে চটুল ভাবে তার মন্তব্য করি । এটা আমার বদঅভ্যেস বলতে পারেন ।

শুভেচ্ছান্তে ।

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৪৯

শায়মা বলেছেন: ভাইয়া আবারও অনেক অনেক অনেক থ্যাংকস । যদিও আমি শিশুদের নিয়ে কাজ করি তবে সেটা দুদিকেই। যেমন যে স্কুলে যাই পড়ালেখা শেখাতে সেটা আন্ডার প্রিভেলেজড শিশুদের স্কুল না বরং ঠিক তার উল্টোটাই। তবে সাংস্কৃতিক কাজগুলো আমি দুতরফেই করি আর আমি যাদেরকে নিয়ে শ্রুতিনাটক করেছি তারা কেউই শিশু না সবাই শিশু, কিশোর পেরিয়ে তরুনী যাই যাই বয়স। তবে তারা সবকিছু থেকেই পিছিয়ে পড়া কিছু মানুষ যাদেরকে কনফিডেন্স দেওয়া ও টেনে তোলাটাই ছিলো আমার মুখ্য উদ্দেশ্য।

এবার বুঝেছি তুমি কোন মিউজিকের কথা বলেছো? আমি অবশ্যই সেটা এরপর মাথায় রাখবো আর তোমাকে জানাবো ভাইয়া। :)

তুমি একজন মনোযোগী পাঠকই নও বরং বলতে পারি অনেক অনেক দক্ষ পর্যবেক্ষক ও সমালোচক ভাইয়া।

অনেক অনেক ভালোবাসা আর শ্রদ্ধা আবারও।:)

৭৬| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৫১

কালীদাস বলেছেন: পোস্ট পুরাই নাট্যপিডিয়া হইছে :) অনেক কিছুই ফার্স্ট জানলাম আজকে। ভাল পুস্ট :)

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৭:৪৭

শায়মা বলেছেন: কালিদাসভাইয়া থ্যাংকস আ লট!:)

৭৭| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৮:৫১

দর্পণ বলেছেন: গুড ওয়ান।

পোস্টের চাইতেও আহমেদ জি এস ভাই এর মন্তব্য, সমালোচনা, পর্যবেক্ষক দৃষ্টি পোস্টের মূল্য বাড়িয়েছে। এই তো ব্লগিং। যা থেকে মানুষ একে অন্যের মতামত নেবে, সুস্থ্য চিন্তা করতে শিখবে, এগিয়ে যাবে সুন্দরের পথে।

তোমার সাথে সাথে আহমেদ জি এস ভায়ের জন্যও লাল সালাম।

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:২৩

শায়মা বলেছেন: জি এস ভাইয়া একজন প্রকৃত বোদ্ধা। আমারও কোটি কোটি শ্রদ্ধা আর ভালোবাসা তার জন্যে।:)
তোমার জন্যও অনেক অনেক অনেক শুভকামনা!:)

৭৮| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:১৫

উধাও ভাবুক বলেছেন: মানুষে মানুষে বিভেদ বৈষম্যের বিরুদ্ধে আমাদের প্রতিবাদ। সৃষ্টিকর্তার সৃষ্ট এই পৃথিবীর প্রতিটি প্রাণীর জন্য নিশ্চিৎ করি নিরাপদ জীবন। জগতের সকল প্রাণী সুখে থাকুক। ভালো থাকুক।

শুভকামনা রইল।

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:২৪

শায়মা বলেছেন: অনেক অনেক অনেক থ্যাংকস ভাবুকভাইয়া!!!!!!!!!!!!!!!:)

৭৯| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:৪১

সেলিম আনোয়ার বলেছেন: নাট্য নিয়ে বেশ গবেষণা করেছো দেখছি । অনেক তথ্যের সমাবেশ ঘটেছে । মুখোশ নাট্যের মুখোশধারী ভুত রীতিমত আতংক জাগানিয়া । মানুষ ভয় পেতে পারে । #:-S
সুদীর্ঘ পোস্ট । কঠিন পরিশ্রমী পোস্ট।

কেমন চলছে দিনকাল?

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:২৫

শায়মা বলেছেন: মুখোশ দেখে তুমি ভুই পাও নাকি!!!!!!!!!!!

জানতাম না!!!!!!!!!!!:) :) :)


দিনকাল খুব খুব ভালো চলছে!!!!!!!!!!!:) :) :)


আর আমি পরিশ্রমী সে কথা সবাই জানে!:)

৮০| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৫০

রাবেয়া রব্বানি বলেছেন: নাচ কি আপনার নেশা?
পোষ্ট প্রিয়তে নেয়া হবে আপাতত মোবাইলে পারছি না। আমার প্রয়োজনীয় পোষ্ট একেবারে

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:২৭

শায়মা বলেছেন: আপুনি!!!!!!!!!!!!


এটা তো নাট্য পোস্ট!!!!!!!!!! আগেরটা নাচ ছিলো আর তার আগেরটা গান। আপু আমার পেশা নাচ না তবে এটা আমার হবি।


তবে তুমিও মনে হচ্ছে নাচ বা নাটকের সাথে জড়িত!!!!!


অনেক অনেক ভালোবাসা আপুনি!!!!!!! কোনো দরকার লাগলেই আমাকে বলবা যদি পারি অবশ্য অবশ্য হেল্প করবো!:)

৮১| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:০৩

পার্থ চৌধুরী প্লাবন বলেছেন: অনেক কিছু জানতে পারলাম। ধন্যবাদ

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:২৮

শায়মা বলেছেন: ভাইয়া!!!! থ্যাংক ইউ !!!!!!!!:)

৮২| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:০৩

পার্থ চৌধুরী প্লাবন বলেছেন: অনেক কিছু জানতে পারলাম। ধন্যবাদ

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৩০

শায়মা বলেছেন: :)

৮৩| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:১৬

দর্পণ বলেছেন: কবিতা লিখলাম ... পড়লা না? :(

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:০৭

শায়মা বলেছেন: পড়বো না !!!!!!!!!:) :) :)

৮৪| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:১৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ভজাচাচা হাসির নাটক ছিল অামাদের মঞ্চায়নে , মহিলা সমিতে ৯৯ তম মঞ্চায়ন করে বিদায় নিয়েছিলাম। মনে পড়ে সেই রায়হান আনছারি ভাই যার অবদানে থিয়েটারে পদার্পণ করে ছিলাম। এখন প্রবাসে ব্লগ, নেট আর নিজ কর্ম নিয়েই থাকি। অাবারো তোমাকে ধন্যবাদ।

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:০৭

শায়মা বলেছেন: অনেক অনেক ভালো লাগলো ভাইয়া। এটা জেনে যে তুমি একজন প্রকৃত নাট্যপ্রেমী।:) অনেক অনেক ভালো থেকো ভাইয়ামনি!:)

৮৫| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৩

গেম চেঞ্জার বলেছেন: হুমম । ভারী যত্নের একখান পোস্ট । এমনি এমনি কি আর এড়িয়ে যাওয়া যায়??


ভাল কথা স্কুলে থাকতে নাট্য নিয়া ভাল উত্তেজনা ছিল । ২-১ বার অভিনয়েরও অভিজ্ঞতা হইছে ।

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩২

শায়মা বলেছেন: আমি তো সব পোস্টই যত্ন করে লিখি!!!!!!:(

আগের ধ্রুপদী নৃত্যেরটা বুঝি যত্নের ছিলো না!!!:(

তার আগের রবিঠাকরের গান!!!


তার আগে ঈদ ঈদ ফান ...... তার আগে কালার কালার ইফতারী .....


তার আগে ....... তার আগে ....... :( :( :(

৮৬| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৮

কলমের কালি শেষ বলেছেন: আই এম ভালো । ডু ইউ ?

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৩

শায়মা বলেছেন: হাহা ...... :P

৮৭| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:০২

বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর বলেছেন: আগে প্রিয়তে। তারপর পড়ব।.............. উরিব্বাস!!!!!

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:৩৩

শায়মা বলেছেন: ভাইয়া থ্যাংকস থ্যাংকস থ্যাংকস!:)

৮৮| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:৩৫

আমিই মিসির আলী বলেছেন: এত জ্ঞানী মানুষকে কোন ভাবে প্রশংসা করি বুঝতে পারছি না।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৫৪

শায়মা বলেছেন: :P

থাক প্রশংসা করতে হবে না ভাইয়ু!!!!!!!!:) :) :)

৮৯| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৫

মেহবুবা বলেছেন: এই টুকু বাদ ছিল তোমার ; এত কঠিন করেও লিখতে পারো?
"পুরোন সেই দিনের কথা।রিটেন বাই মি" --- নাটকের নামটা এমন কেন বুঝতে পারি নি।
তোমার হাত যদি ব্যথা না হয় তবে কার হবে? ডাক্তারের শরনাপন্ন সবাই কি হয়?

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৯

শায়মা বলেছেন: হাহা মানে নাটকের নাম পুরানো সেই দিনের কথা আর লিখেছি আমি মানে নাটকের নামের সাথে রিটেন বাই মি নাই আপুনি!!!!!!!!!!!!!!!!!!!! হাহাহাহাাহহাহাহাহাহাহা


আপু এখন আর হাত ব্যাথা নেই। আসলে আমি অনেক অনেক মোটা কাগজ কেটে কেটে একটা জিনিস বানিয়েছিলাম তখনই সেই সমস্যার শুরু হয়েছিলো এন্টিকার্টার না ইউজ করে সিজার ইউজ করার ফল!:(


আপুনি অনেক অনেক ভালো থেকো !!!!!!!!!!!:) :)

৯০| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৩৫

সেলিম আনোয়ার বলেছেন: শ্রুতিনাট্য কালে ভদ্রে শুনেছি। এর একটা পজিটিভ সাইড হলো এটা শুনে শ্রোতা মনের মত করে দৃশ্য অথবা মানুষ সাজিয়ে নিতে পারে। কল্পনার মত সুন্দর বোধ হয় বাস্তব হয়না ।কি বলো? বাস্তব জীবনের একটা মানুষ কত আর সুন্দর হবে?কিন্তু কল্পনায় হয়ে ওঠতে পারে অসাধারণ ।
তবে মানুষজনের এত সময় কোথায় ?

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৫৫

শায়মা বলেছেন: কল্পনা বাস্তবের চাইতে অনেক সুন্দর!!!!!!

আর আকাশ কুসুম আরও সুন্দর ভাইয়ু!!!!!!!!


কিছু কিছু মানুষ আছে তোমার মত আকাশে কুসুমবাগ রচনা করে আকাশের দিকেই তাকিয়ে থাকে !!!!!!!!!!:)


দে হ্যাভ হি ------- উ -------জ টাইম টু ওয়েস্ট!!!!!!!!!!!!!:) :) :)



:P

৯১| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:১৪

সেলিম আনোয়ার বলেছেন: আমি সময় ওয়েস্ট করতে চাইনি অপসরা । :) আমি বিজ্ঞানের মানুষ ।গবেষণা করি । আমাকে বাস্তববাদী হতে হয় । #:-S
আমারো পরাণও যাহা চায় তুমি তাই কবি গুরুর অমূল্য কথাটি এটা কিন্তু আকাশ কুসুম কল্পনা নয় ।বাস্তব । !:#P

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:২০

শায়মা বলেছেন: কবিগুরুর কথা বাস্তব বাট তোমারটা অবাস্তব ভাইয়ু!!!!!!!!:)

৯২| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:২৩

সেলিম আনোয়ার বলেছেন: এটি কবি গুরুর জন্য অবাস্তব বরঞ্চ আমার জন্য বাস্তব ।যদি বুঝতে পারো ।উই বথ এক্সিস্ট ইন সেইম টাইম। উই কেন ক্রিয়েট সাম মিউজিকাল মুমেন্ট টুগেদার । :)

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৪৭

শায়মা বলেছেন: হা হা

সেটাই ভালো হত!:)

৯৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৩৯

সেলিম আনোয়ার বলেছেন: সেটাই ভাল হত আবার কি?
সেটাই ভাল হবে? আমার কবিতা সাধনাও নতুন মাত্রা পাবে।সঙ্গে প্রফেশনও । অনেক প্রেরনা দিলে।আমার ব্লগ লাইফ যতটা জৌলুসময় তার অনেক খানি কিন্তু তোমার জন্যে ।

আর কি বলবো?

চল একসুরে গান গাই
চল মিলি কবিতায়
চল দুলি একই ছন্দে
দুজনার জীবন কাটুক মহানন্দে । :)

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৪৬

শায়মা বলেছেন: ভাইয়া নিজেরে রবীন্দ্রনাথ ভাবতে যেওনা!!!!!!!!! তাহলে পাগলা গারদ যেতে বেশি সময় লাগবেনা !

৯৪| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:২১

সেলিম আনোয়ার বলেছেন: আমি নিজেকে রবীন্দ্রনাথ ভাবতে যাবো কেন? আর তুমি তো রবীন্দ্রনাথের প্রিয়তমা নও!!! আমরা দুজনই রবীন্দ্রভক্ত।দুজনের মননে রবীন্দ্র বড় একটা জাযগা দখল করে আছেন।তবে কবিগুরুকে এক অদৃশ্য সুতা ভাবতে পারি ।যে সুতায় আমরা বাধা পরে যাই।এই একটা জায়গায় তোমার আমার সীমাহীন মিল খুঁজে পাই ।

তুমি মোর আনন্দ হয়ে এসেছিলে ধরায়
আনন্দে তাই ভুলে ছিলেম কেটেছে দিন হেলায় ।
...........................................................
আমি তোমার গান তো গাইনি............... :)

কবিগুরুর কাদম্বীনি মরে গেলেন অল্প সময়ে ।আমার কাদম্বীনি কিন্তু মরে নি :) । আবার কাদম্বীনি কিন্তু কবিগুরুর সহধর্মীনি ছিলেননা । হলে কেমন হত ভেবেছো ? কবির দু:খ হয়ে থাকলেন তিনি।আনন্দ আর প্রার্থনা হলে কেমন হতো !!!!!
অপসরা তো আমার প্রার্থনা হতে পারে ।কাদম্বীনি হওয়ার দরকার কি? ফুল হতে পারে যার রেনু গায়ে মেখে সৃষ্টি করা যায় ।কল্পনার শিশুকে বাস্তব রূপ দেয়া যায় । সামান্য কিছুর মধ্যে অসামান্য কিছু সৃষ্টি হতে পারে । :) অবশ্য ইফ ইও ইনসিস্ট । !:#P
আর কবিগুরু ডাস নট এক্সিস্ট ইন রিয়েলিটি।হি ইজ নট এলাইভ এনিমোর । বাট উই ডো এক্সিস্ট ।উই আর এলাইভ ।বেইবি উই ক্যান বি টুগেথার । বিখ্যাত সেই গানটির কথা মনে পড়ছে হেলো ইজ ইট মি ইউ আর লুকিং ফর ।
আমাকে তেমন প্রশ্ন করলে আমি উত্তর দিবো হা তোমাকই খুঁজছি অনন্ত কাল ধরে হৃদয়ের আকাশে আকাশলীনা করে ।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৩০

শায়মা বলেছেন: সেলিমভাইয়া


একটা কথা এই বয়সে এসেও আমার বোধগম্য হয়না কিছু মানুষকে সৃষ্টিকর্তা হয়ত শুধু বয়সেই বাড়িয়ে দেন কিন্তু বুদ্ধি এবং বোধ বা মেন্টাল এইজে জিরো মানে শূন্য করে রাখেন। স্যরি টু সে ইউ আর ওয়ান অব দেম। আমার এই ৭/৮ বছরের ব্লগ লাইফে তোমার মত এবং অন্যরূপ কিছু মানুষকে আমি দেখেছি তাদের কবিত্ব, মহাত্ব, চাতুর্য্যতা বা গালিগালাজত্বকে পূঁজি করে ইনিয়ে বিনিয়ে বা লম্ফ ঝম্প করে নিজের কার্য্য সিদ্ধিতে মরিয়া হয়ে থাকতে। এতে মানুষের কাছে হাসির পাত্র হচ্ছে কিনা বা নিজের মান সন্মান খোয়াচ্ছে কিনা কোন বোধ বুদ্ধিই কাজ করেনা তাদের।

কিছু মানুষ মনে করে, অনলাইন , ব্লগ বা ফেসবুক এই টাইপের জনসংযোগ গণ মাধ্যমগুলোতে নারীদের অবস্থান শুধুমাত্র সেলফি, ঢং ঢাং করবার জন্য আর প্রেম- ভালোবাসা বা ছেলেপটিয়ে বেড়াবার জন্য আবার একই সাথে তারা এটাও মনে করে এসব মাধ্যমগুলো প্রেম নিবেদন বা বিয়ে শাদীর পাত্রী খুঁজবার জন্য। এই কারণেই মেয়েদের সতস্ফূর্ত অংশগ্রহন প্রায়ই বিঘ্নিত হয়। অনেক মেয়েরা এই সব ঝামেলা এড়ানোর জন্য শেষ পর্যন্ত নিরাপদ দূরত্বে সরে যায়।

কম তো দেখলাম না? বেশ অনেকগুলো বছর এসব নিয়েও টিকে আছি আমি। যাই হোক তোমার এই সব বিরক্তিকর প্রেম নিবেদন চির জনমের জন্য বন্ধ করো। কোটি কোটিবার তোমাকে বলা হয়েছে এই রকম বিরক্তিকর কমেন্ট করবেনা তুমি কিন্তু তোমার নির্বোধ বোধে তা কাজ করেনা একদম। তোমার শত শত কমেন্ট আমি মুছে দিয়েছি বিরক্তিকর পরিস্থিতি এড়াবার জন্য তবুও তুমি স্টিল একই কাজ করে যাচ্ছো। আমি আদতেই কে বা কি আমার পরিচয় এসব না জেনে না শুনে বা জেনেও এই টাইপ বোকামি আচরণ করা মোটেও বুদ্ধিমানের কাজ নয়। সোজা কথা আমি প্রচন্ড রকম বিরক্তি হচ্ছি তোমার বালখিল্য আচরণে।

৯৫| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:২৫

সেলিম আনোয়ার বলেছেন: এই যে মাপামাপি শুরু হলো ।মেয়েদের অনলাইনে পটানোর চেষ্টা করলো কে শুনি ? কবিতা লিখার একটা পটভূমি দরকার ছিল তাই ওমনটা করলাম। ওটাতো প্রেম নিবেদন নয় একটু সাহিত্য চেষ্টা আর কি?

যাইহোক অনেক খানি বুদ্ধি না থাকলে বিশ্ববিদ্যালয়ের পাশ দিয়ে হাটা যায় না ।আবার অনেক খানি বুদ্ধি না থাকলে রিসার্স করা যায়না । আবার অনেক খানি পৌরুষ না থাকলে ভালবাসা প্রকাশ করা যায় না ।

ব্লগে আবার নিরাপদ দূরত্ব কি? ব্লগ ইজ ব্লগ । সফট কপির ভেলু আছে নাকি? হার্ড কপি ছাড়া কিছু হয় নাকি?
:) ঢঙ তারকার কথার ঢঙ দেখো । তুমি একটা ঢঙ্গি অস্বীকার করতে পারো ??? !:#P !:#P ;)

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৪৭

শায়মা বলেছেন: অন্যের মাপামাপি চোখে পড়ে কিন্তু নিজেকেই যে নিজে মাপা শুরু করলে সে খবর নাই!
যাইহোক অনেক খানি বুদ্ধি না থাকলে বিশ্ববিদ্যালয়ের পাশ দিয়ে হাটা যায় না ।আবার অনেক খানি বুদ্ধি না থাকলে রিসার্স করা যায়না । আবার অনেক খানি পৌরুষ না থাকলে ভালবাসা প্রকাশ করা যায় না
এই বুদ্ধি, রিসার্স আর পৌরুষ নিয়ে তুমি একটা ঢেকি বানাও ভাইয়া। লোকে এ্যাটলি্স বুদ্ধির ঢেকি প্রবাদবাক্যের জ্যান্তব রূপ দেখুক তোমাকে দেখে।


আর তোমার কবিতা লেখার পটভূমি, সেই ঈদ রম্যের পটভূমির নামে বুদ্ধির ঢেকিগিরি পটভূমিটাও ভুলিনি কিন্তু। নিজেকে বেশি চালাক ভাবে যে সেই যে সবচাইতে বুদ্ধু হয় তার জলন্ত প্রমান তুমি।


তোমার হার্ড কপি মস্তিস্ক নিয়ে নিরাপদ দূরত্বে থাকো নাইলে হার্ড মস্তিস্কের স্যুইচ ঘুরাই দিতে আমার একমিনিটও সময় লাগবেনা। অনেক হয়েছে!

৯৬| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৪৪

গেম চেঞ্জার বলেছেন: "আমি তো সব পোস্টই যত্ন করে লিখি!!!!!!:(

আগের ধ্রুপদী নৃত্যেরটা বুঝি যত্নের ছিলো না!!!:(

তার আগের রবিঠাকরের গান!!!


তার আগে ঈদ ঈদ ফান ...... তার আগে কালার কালার ইফতারী .....


তার আগে ....... তার আগে .....।"

ওরে বাব্বা ঐগুলো যত্নের না কে বললো :| :| :||

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৪৯

শায়মা বলেছেন: :)

আমি অনেক যত্নবান, ধৈর্য্যবান, ভালোমানুষবান তবুও শুধু শুধু মানুষ আমাকে রাগিয়ে দেয় ভাইয়ু!:(

৯৭| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৬

গেম চেঞ্জার বলেছেন: রেগে যাওয়াটা আমার কাছে হাস্যকর লাগে । সো প্লিজ না । জাস্ট ইউজ স্ট্রেটেজিক ওয়ার্ডস ।

এদিকে আবার ভাববেন না আপু আমি উপদেশ দিচ্ছি । আমি তো জাস্ট একটা কথা বলছি । এটা সাজেশনও না । ওকে ?

ভাল কথা আমি ভাল একটা আইডিয়া বের করেছি । পইড়া দেখবার আমন্ত্রণ রইলো ।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:০৪

শায়মা বলেছেন: মাঝেমাঝে আমার মাথা আউট অব স্ট্র‌াটেজি হয়ে যায়।

না না তোমাকে কি আমি সেটা ভাবতে পারি!!!!!! ইউ আর আ গুড ভাইয়া!!!!!!!!:)


ওকে তোমার আইডিয়া পড়ে দেখি হট মাথা নট মানে কুল হয় কিনা!!!!!!!!!!!:)

৯৮| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:০৫

সেলিম আনোয়ার বলেছেন: যাইহোক অনেক খানি বুদ্ধি না থাকলে বিশ্ববিদ্যালয়ের পাশ দিয়ে হাটা যায় না ।আবার অনেক খানি বুদ্ধি না থাকলে রিসার্স করা যায়না । আবার অনেক খানি পৌরুষ না থাকলে ভালবাসা প্রকাশ করা যায় না ।

এটুকু তোমাকে নিয়ে লিখা ।তোমার না কোন হল কাহিনী আছে।তুমি রবীন্দ্র গবেষক। তোমার পৌরুষও মাশাআল্লাহ । ;)

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:০৯

শায়মা বলেছেন: আবার আসছো!!!!!!!! X((

৯৯| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:০৭

জেন রসি বলেছেন: নাটকের মধ্যে নাটক না থাকলে কেমনে কি???

কেউ খেলনা পুতুল হবে!!!

কেউ দাবার নৌকা!!!!

কেউ আবার স্পেডের টেক্কা!!!! ;)


১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:১৪

শায়মা বলেছেন: আমি শুধু পুতুলগুলা চাই। তুমি দাবা খেলো আর সাহসীভাইয়া আর রিকি আপুনি স্পেডের টেক্কা নিয়ে খেলুক!:)

১০০| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:২৮

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: আমি শুধু পুতুলগুলা চাই। তুমি দাবা খেলো আর সাহসীভাইয়া আর রিকি আপুনি স্পেডের টেক্কা নিয়ে খেলুক!:)


সব পুতুল আপনার!!! :)

না দিলে আবার কান্নাকাটি শুরু করবেন!!!! :P

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৩২

শায়মা বলেছেন: শুধু ভুডু ডলস বাদে । সেটা সেলিমভাইয়াকে দিও সকাল থেকে জান জ্বালায় খাইসে।:(

১০১| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৩৮

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: শুধু ভুডু ডলস বাদে । সেটা সেলিমভাইয়াকে দিও সকাল থেকে জান জ্বালায় খাইসে।:

সেলিম ভাই মনে হয় পুতুল খেলা পছন্দ করেন না!!!!

ভাই মনে হয় ক্যারাম খেলা নিয়া চিন্তিত!!!!

শুধু রেড খুঁজে পাচ্ছেন না!!!!!! :P

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৪৫

শায়মা বলেছেন: জীবনেও খুঁজে পাবে বলেও মনে হচ্ছে না!!!!!!!!

১০২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৬

সেলিম আনোয়ার বলেছেন: ওসব খেলা টেলার কোন কথা বলো না ।ফ্রেন্ডলি খেলা প্রীতি খেলা ওসবও না । আমি ম্যানলি খেলা (যে খৈলায় ট্রফি থাকবে :P ) খেলবো তোমার সঙ্গে। ;) জ্বালানো টালানো আবার কি জিনিস । B-))
জন রেসি ভাই রিকি আপু শতদ্রু ভাইয়ু থাকবে দর্শক । :)

১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:০৯

শায়মা বলেছেন: তুমি নিজেই খেলো! নিজেই ট্রফি নিয়ে বসে থাকো! আমাদের দেখার দরকার নেই!

১০৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:০৭

উর্বি বলেছেন: বাবা রে! কত্ত কিছু জানলাম

১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:১১

শায়মা বলেছেন: উর্বিমনি সোনার খনি
আর কি জানতে চাও শুনি?:)

১০৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৫৩

জেন রসি বলেছেন: সেলিম আনোয়ার বলেছেন: ওসব খেলা টেলার কোন কথা বলো না ।ফ্রেন্ডলি খেলা প্রীতি খেলা ওসবও না । আমি ম্যানলি খেলা (যে খৈলায় ট্রফি থাকবে :P ) খেলবো তোমার সঙ্গে। ;) জ্বালানো টালানো আবার কি জিনিস । B-))
জন রেসি ভাই রিকি আপু শতদ্রু ভাইয়ু থাকবে দর্শক । :)


সেলিম ভাই, হঠাৎ কইরা সামন্তবাদীদের মত পুরুষতান্ত্রিক খেলার প্রতি আপনার আগ্রহের কারন কি??? তবে আপনি যেই খেলা খেলতে চাচ্ছেন তার জন্য WWE তে অংশগ্রহণ করতে পারেন!!! :P সেখানে আপনার মত কিছু ম্যানলি!!! প্লেয়ার পাইলেও পাইতে পারেন!!! ;)

তবে ম্যানলি ওমেনলি খেলা না খেইলা ব্রেইনি খেলা খেললে দর্শক হইয়া খেলা উপভোগ করতে পারি!!!!

আপনার মত কবিমানুষ যদি ব্রেইনি খেলা বাদ দিয়ে সৌদি বাদশাদের মত ম্যানলি খেলার ইচ্ছা প্রকাশ করেন তাহলে কেমনে হবে!!!! ;)

১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:২৮

শায়মা বলেছেন: সেলিমভাইয়ার ব্রেইনে ফ্রাকচারাল ডিসঅর্ডার দেখা দিয়াছে! অবিলম্বে ট্রিটমেন্ট প্রয়োজন! ডক্টর মহিলা হওয়া আবশ্যক!:)

১০৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:১২

সাহসী সন্তান বলেছেন: লেখক বলেছেন: আমি শুধু পুতুলগুলা চাই। তুমি দাবা খেলো আর সাহসীভাইয়া আর রিকি আপুনি স্পেডের টেক্কা নিয়ে খেলুক!:)

-গোপনে গোপনে এইখানে যে আমাগো নামে ফোঁড়ন কাটা হচ্ছে সেইটা তো জানতাম না! জেন ভাই, এমনিতেই আপুনির ভয়ে বুক কাঁপে, আর ঐ খেলবে তাস? ছ্যা, ছ্যা......! :P আপনিও এমন মানুষ বলার আর যায়গা পেলেন না। আরে পোলাপান মানুষ তাস খেলার কি বোঝে? হের কি এখনও তাস খেলার বয়স হইছে, হেই তো আছে খালি পুতুল নিয়া!

১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৩১

শায়মা বলেছেন: আমি কচিখুকি!:) পুতুল ছাড়া কিচ্ছু বুঝিনা! আমাল বয়ত বালো ভাইয়া! পুতুল দাও!:)

১০৬| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৯

সাহসী সন্তান বলেছেন:


আর লাগবে? যদি লাগে তাইলে কইয়েন? স্টকে বহুত আছে!!

১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:২৩

শায়মা বলেছেন: আরে ভাইয়া!!!!!!!!!

ওয়েডিং বারবি!!!!


:)

এটা আমার কাছে আছে!:)

শুধু শাড়িটা লাল! এই বারবির সাথে এক বেদনা মধুর স্মৃতি জড়িত!:( তাই:(

১০৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৫০

সাহসী সন্তান বলেছেন: আছে তো বুঝছি এই গুলাও রেখে দেন, পরে কাজে লাগতে পারে! বেদনা বিধুর বহুত শুনছি, তবে আপনার কাছে এই প্রথম শুনলাম বেদনা মধুর! তো যদি আপত্তি না থাকে, সেই স্মৃতি কথাটা কি একটু শেয়ার করা যাবে?

১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:০০

শায়মা বলেছেন: বেদনা মধুর মানে এই লাল শাড়ি পরা ওয়েডিং বারবি আমার একজন প্রিয় মানুষের থেকে উপহার পেয়েছিলাম। আজ থেকে ১৫/১৬ বছর আগে। এতই প্রিয় মানুষের প্রিয় উপহার ছিলো সেটা যে স্যুটকেসে নিলে যদি ভেঙ্গে যায় সেই ভয়ে কলকাতা থেকে হাতে করে এনেছিলাম পুতুলটা। পুতুলটা আজও আছে পুতুলের আলমারীতে, চাইলেই রোজ একবার করে দেখা যায়, গায়ে হাত বুলোনো যায় কিন্তু প্রিয় মানুষটাকে আর কোনোদিন দেখা হবেনা।
একদিন যাকে না দেখে একটা দিনও বাঁচা যায়না ভাবা যায়। একটা সময় তাকে দিনের পর দিন রাতের পর রাত তাকে না দেখে এমনকি প্রায় ভুলে গিয়েও ঠিক ঠিক বছরের পর বছর বেঁচে থাকা যায়। পৃথিবী বড়ই আশ্চর্য্য এক জায়গা! আরও বড় আশ্চর্য্য এই জগতের মানুষের মন।

কত কঠিন কঠিন কষ্ট , দুঃখ , ব্যাথা , বেদনা লুকিয়ে হাসিমুখে চলতে শেখে মানুষ! এ পৃথিবী এক বিরাট নাট্যশালা আর তার অভিনেতা, অভিনেত্রী আমরা!:)

১০৮| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:২১

সাহসী সন্তান বলেছেন: কত কঠিন কঠিন কষ্ট , দুঃখ , ব্যাথা , বেদনা লুকিয়ে হাসিমুখে চলতে শেখে মানুষ! এ পৃথিবী এক বিরাট নাট্যশালা আর তার অভিনেতা, অভিনেত্রী আমরা!

-একদম ঠিক কথা বলছেন আপুনি! আসলেই পৃথিবীটা একটা বিরাট নাট্যশালা। আর আমরা সবাই এখানকার এক একজন অভিনেতা অভিনেত্রী। এখানে যে যত ভাল অভিনয় করবে সে তত ভাল থাকতে পারবে। মন্তব্যে কইস্যা লাইক!!

১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:২৮

শায়মা বলেছেন: আমি অভিনয় শুধু করিই না শেখাই ও !!!!!!! আর অভিনয় করার থেকে শেখাতেই বেশি ভালো লাগে আমার।


শুধু মাঝে মাঝে মনটা উদাস হয় ...... যখন কোনো কিছু আমার আয়ত্বের বাইরে থাকে তখন আমি বিমর্ষতায় ভুগি!:(

ইহাকে জয় করিতে হইবেক!:)

১০৯| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৬

সাহসী সন্তান বলেছেন: ক্লাস ফাইভে থাকতে একবার "বৌমার জ্বালায় শাশুড়ী পালায়" নামক একটা যাত্রায় অভিনয় করছিলাম। সেখান থেকে অভিনয়টা আমার কাছেও অনেক ভাল লাগে। তবে আপনি যেমন বিরল প্রতিভার অধিকারী আমি তার ধারে কাছেও নাই! আপুনি ব্লগে আইডি খোলার পর 'আপনি, রিকি আপু, নদী ভাই, এবং জেন ভাই'য়ের সাথেই আমার সব থেকে বেশি কমেন্ট আদান প্রদান হয়েছে। এবং আপনাদেরকেই সব থেকে বেশি ভাল লেগেছে।

এক সময় আমি প্রচন্ড হীনমন্যতায় ভুগতাম। নিজেকে একজন নিঃস্বঙ্গ মানুষ মনে হতো। তবে এখন আর হয় না! কারন জানি আপনারা আছেন! আমি সত্যিই অনেক আনন্দিত আপনাদের সাথে পরিচিত হতে পেরে। আপনাদের চারজন কে আমি কখনই ভুলতে পারবো না!!

১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৪০

শায়মা বলেছেন: রিকি আপু, জেন ভাই আর নদী ভাইকে কমেন্টাভিনয়টাও তো শেখালাম আমি!!!!!!!! B:-)


আমি কিন্তু গুরু আমাকে ভুলোনা।:(

যদিও সবাই গুরু মারা বিদ্যাতেই পারদর্শী! তবে কোনো কোনো গুরুভক্ত নিখাঁদ শিষ্যরা কখনও গুরুকে ভুলে না!:)

১১০| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৫১

সাহসী সন্তান বলেছেন: আপনি আমার গুরু ভাবলে কিন্তু সেটা আপনারই ভুল হবে? কারন আমি যে চিজ তাতে গুরু মারা বিদ্যা আবার কাজে না লেগে যায়! সাবধানে থাকার অনুরোধ করছি!!


তবে আপনি কিন্তু একটা জিনিস ভুল বলছেন। আপনি আসলে গুরু না, গুরুনী! :P অথ্যাৎ মহিলা গুরু! :`> তো বলেন আপনি আমার কাছ থেকে কি গুরু দক্ষিনা চান। আমি আবার কারো ঋন ঘাড়ে নিয়ে ঘুমাইতে পারিনা!!

১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৫৮

শায়মা বলেছেন: গুরুদক্ষিনায় কাজ হবেনা আমার সত্যিই মন খারাপ!:(

তবে তোমার গুরু দক্ষিনার কথা শুনে আমার কষ্টিত পরাণে একখানা গানা মনে পড়িলো!:)

https://www.youtube.com/watch?v=d3Gq_OiGiX4

১১১| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৯

দরবেশমুসাফির বলেছেন: কমেন্টগুলা বড়ই বিনোদনমূলক ।

(no offense to anyone)

১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩৫

শায়মা বলেছেন: ভাইয়া আমাদের পোস্টে কমেন্টগুলোর বিনোদনই কেবল দেখলে তোমাদের সেই আত্মার ওজন নিয়েও কি আমি কম হেসেছি!!!!!!! :P


হাসাহাসি হোক আর যাইহোক কমেন্ট থেকে আমরা কত কিছু শিখি!!!!!!!!! তা তোমার মত স্বল্পভাষী মানুষেরা আর কি বুঝবে? :)

১১২| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩৫

সাহসী সন্তান বলেছেন: আপু আপাতত মোবাইল থেকে আপনাকে মন্তব্য করছি তাই আপনার গানাটা শোনা হইলো না। তবে সকালে শুনবো ইনশা-আল্লাহ!!

আর একটা কথা! সব সময় মন খারাপ কইরা রাখেন ক্যান? আপনিই না বলেন সব কিছু কে সহজ ভাবে নিতে? তাহলে কি মন খারাপ করে থাকলে সব সমস্যার সমাধান হবে? একদম মন খারাপ নয়, আমি আবার আগের মত সেই মিষ্টি আপুনি কে চাই! যে একটু কথায় ছড়া কাটবে, হাসবে, নাঁচবে!!

আমার মন্তব্যের উত্তরটা ছড়ার মাধ্যমে চাই!!??

১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৪৪

শায়মা বলেছেন: সব সময় মন খারাপ থাকে কে বলছে রে!!!!!!!!!!

আজকে বিশেষ কারণে খারাপ!!!!!! :( তাতেও অবশ্য ছড়া বন্ধ হবার কোনো পথ নাই।

মাঝে মাঝে ব্রেক চাই হাসাহাসি রঙ্গে
নাচ কিবা গান হোক, হোক নানা ঢঙ্গে
তাই আনি টেনে ধরে দুখু দুখু স্মৃতিটা
তাই নিয়ে নানা ছলে দুখ বিলাসিতিটা!:)

গুণীজনে কহে এটা খেলা নাকি ভুতেদের
সুখে থেকে কিলাবে সে অকারন সুখীদের!!!!!!!






১১৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৫৮

সাহসী সন্তান বলেছেন: এইটাই তো জ্ঞানীর কথা! সব কিছুকে ফুহঃ দিয়া উড়াই দিয়ে নিজের স্বভাব সুলভ কবিতা/ছন্দ রচনায় মন দিবেন!!

আপু মোবাইল থেকে কমেন্ট দিতে ভাল লাগে না। তাছাড়া আপনার এই জাম্বু মার্কা পোস্ট আসতে আসতে মোবাইল ঝাঁকি দিয়ে Unable to connect লেখা আসে! সুতরাং শুভ রাত্রি! বেঁচে থাকলে কাল কথা হবে!!

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:০১

শায়মা বলেছেন: ওকে ভাইয়া ঘুমিয়ে যাও অনেক রাত হলো
ঠিক বারোটা বাজে এবার ঘুমের সময় এলো
চাঁদমামাটা টিপ দিয়ে যাক ঘুমিয়ে পড়ো খোকা
না ঘুমালে মা কিন্তু দেবেন এবার বকা! :P

১১৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:১৩

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: রিকি আপু, জেন ভাই আর নদী ভাইকে কমেন্টাভিনয়টাও তো শেখালাম আমি!!!!!!!! B:-)


আমি কিন্তু গুরু আমাকে ভুলোনা।:(

যদিও সবাই গুরু মারা বিদ্যাতেই পারদর্শী! তবে কোনো কোনো গুরুভক্ত নিখাঁদ শিষ্যরা কখনও গুরুকে ভুলে না!:)


হুমমমমমমমমম!!!! ;)

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৪৫

শায়মা বলেছেন: হুমমমমমমমমমমমমমমমমমমমমমমমম! ইউ আর মাই এ্যানাদার কলিজার টুকরা ভাইয়া!

১১৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৪৩

আবু শাকিল বলেছেন: বিশাল কর্মযজ্ঞ।
স্কিপ করে গেলাম।
ফেবু তে আপনার পোষ্ট থেকে শ্রুতি নাটক ডাউনলোড দেয়া আছে।
এখনো শুনা হয়নি।এ নিয়ে যদি কিছু বলতেন?

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৯

শায়মা বলেছেন: কি নিয়ে বলবো ভাইয়া??

বুঝলাম নাতো!!!!!:(

১১৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৪

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: হুমমমমমমমমমমমমমমমমমমমমমমমম! ইউ আর মাই এ্যানাদার কলিজার টুকরা ভাইয়া!

:হুমমমমমমমমমমমমমমমমমমমমমম!!!!!!

ইহা কি মুখোশ নাট্যের কোন লাইন নাকি????? :P

নো চিন্তা!!!!!

কলিজা থেকে আমার অবস্থান কয়েক আলোকবর্ষ দূরে থাকে!! ;)


১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫২

শায়মা বলেছেন: হা হা হুম!!!!!!!!

নাট্যকলার আরও অনেক কলা সম্পর্কে এখনও জ্ঞান দান বাকী আছে তো ভাইয়ু!!!!!!!!!!:)

কলিজা থেকে আমার অবস্থান কয়েক আলোকবর্ষ দূরে থাকে!! ;)

আহালে আসছেন আমাদের অষ্টাবক্র মুনি!!!!!!!!!!!!!

১১৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৪

রিকি বলেছেন: রিকি আপু, জেন ভাই আর নদী ভাইকে কমেন্টাভিনয়টাও তো শেখালাম আমি!!!!!!!! B:-)

view this link

আপনার আর সাহসী ভাইয়ের মন্তব্য দেখে আমার এই গানের লিঙ্ক খুঁজে নিয়ে আসতে মন চাইলো !!!!!! ;) ;) ;) ;)

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৩

শায়মা বলেছেন: হা হা

একদম পারফেক্ট গানা দিয়েছো রিকিমনি!!!!!!!!!!!:)


লাভ ইউ লাভ ইউ লাভ ইউ!!!!!!!!!!!

ওয়ালাইকুম সালাম!!!!!!!

১১৮| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪২

হানিফ রাশেদীন বলেছেন: ভালো লেগেছে আপু।
আমার মনে হয়, আপনি তথ্যভিত্তিক অনেক কিছু লিখতে পারেন, এটাও ভালো হবে। যেমন এখানে আপনার শ্রুতি নাটকের আগের বিষয়গুলো। নাটকটিও ভালো লেগেছে।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৪

শায়মা বলেছেন: আমি তো অনেক কিছুই পারি ভাইয়া!!!!!!! B:-)


আর কত কিছু যে পারি শুধু মালটিগুলা উন্মোচন করলেই জানবে ।:)

১১৯| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৫২

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: হা হা হুম!!!!!!!!

নাট্যকলার আরও অনেক কলা সম্পর্কে এখনও জ্ঞান দান বাকী আছে তো ভাইয়ু!!!!!!!!!!:)

কলিজা থেকে আমার অবস্থান কয়েক আলোকবর্ষ দূরে থাকে!! ;)

আহালে আসছেন আমাদের অষ্টাবক্র মুনি!!!!!!!!!!!!


হুমমমমমমমমমমমমমমমমম!!!!!!!!!

যাহারা বাকি সবকলা ভয় পায় তাহাদের নাট্যকলা ছাড়া উপায় কি???? :P

বেচারা কিংবা বেচারিদের কত রকম মুখোশ যে কষ্ট কইরা পইড়া থাকতে হয়!!!

ইচ্ছা করলেও আর মুখোশ খুলতে পারেনা!!! ;)

আহারে!!!! আহারে!!!!




১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৫৯

শায়মা বলেছেন: ইচ্ছাও নাই মুখোশ খোলার!!!!!!!!!!! X((


তবে আমার একজন মুখোশ ভাই আজ মুখোশসহ নিঁখোজ হইয়াছেন!:(

অচিরেই তাহার নিঁখোজ সংবাদসহ খোঁজকরন বিজ্ঞপ্তি দেওয়া হোক।

১২০| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:০১

সাহসী সন্তান বলেছেন: আপুনি আইসা গেছেন পন্ডিত মহাশয়! এখন ঠ্যালা সামলান!! মনে হয় আজ গাট্টি বোঁচকা সঙ্গে লইয়া আইছেন! আই সাই য্যামনে শুরু করছেন, তাতে খুব তাড়াতাড়ি হয়তো সাঙ্গ দেবেন বলে মনে হয় না!!

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:০৪

শায়মা বলেছেন: মনে হয় পন্ডিতের পন্ডিতি ঝোলায় অনেক গিয়ান ধিয়ান নিয়ে আসছেন!!!!!!!!!!!:)


যাই হোক আমার কটকটি আপুনি-ভাইয়ানির একটা কমেন্ট কবিতায় আমার এই মহা পান্ডিত্যপূর্ণ উত্তর পড়ো ভাইয়ুরা---:)

কোন নিঃস্ব প্রাচীর,
যার গায়ে শেওলা জমে হয়েছে ইতিহাস বহুকালের
সেই কবে অশরীরির সৃষ্টি হয়েছে তাতো জানি নে
দেহ সাদৃশ্যে আগমনই তো আমাদের জন্ম নয়
তারও আগে কেটেছে বহু
কিংবা মৃত্যুও ত্যাগের একটু আয়োজন
কিন্তু সে তো শুধুই চিরস্থায়ীর সান্নিধ্যে মাথানত
তবে অশরীর মৃত্যু কোথায় ?
তবে ধরে নিতে পারো আমরা মৃত্যুহীন ।




মৃত্যুহীন মৃত জমাট শ্যাওলার গায়ে জমেছে ইতিহাস
কত শতাব্দীর বলিরেখা, ইলোরা অজন্তার পথ ধরে
প্রস্তুরীভুত ভগ্ন শৈলে বেঁধেছে নিবাস .....
ভগ্ন দেহ মন, জটাভুত জটায় জটায়মান ধুলি ধুসরিত
চুড়োবাঁধা চুলে ধরেছে রূপোলী- সন্যাসী পথিক আর কতকাল?
আর কতকাল পথ চলা তোমার?
ফুরোবে কি কোনোদিন?
পাবে কি পথের দিশা?
নিঃস্ব প্রাচীর অপেক্ষমান
জমায়িত প্রানহীন শৈবাল বুকে
দন্ডায়মান একাকী -
কাল পরিক্রমায় অশরিরী শরীর
নির্লিপ্ত নির্ঘুম জাগে বিনিদ্র রাত-
মহাকালের পথে
অনন্তকাল---

১২১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:০৯

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: ইচ্ছাও নাই মুখোশ খোলার!!!!!!!!!!! X((


তবে আমার একজন মুখোশ ভাই আজ মুখোশসহ নিঁখোজ হইয়াছেন!:(

অচিরেই তাহার নিঁখোজ সংবাদসহ খোঁজকরন বিজ্ঞপ্তি দেওয়া হোক।


আপনিও মুখোশ পইড়া থাকেন নাকি????

আমি ভাবছিলাম আপনি শুধু মেকআপ করেন!!! (সাজুগুজু মেকআপ নয়! ভাবানুবাদ করিতে হইবে) ;)

আপনার সেই মুখোশ পড়া ভাই মনে হয় অন্য কোন মুখোশ পইড়াই বর্তমান আছেন!!! ;)

মুখোশ একটা নেশার মত ব্যাপার!!!!

আফসোস কোন রিহাবের ব্যবস্থা নাই!!!!!!!!!

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৪

শায়মা বলেছেন: আপনার সেই মুখোশ পড়া ভাই মনে হয় অন্য কোন মুখোশ পইড়াই বর্তমান আছেন!!! ;)

মুখোশ একটা নেশার মত ব্যাপার!!!!

আফসোস কোন রিহাবের ব্যবস্থা নাই!!!!!!!!!


:(

:(

:(

ঠিক ঠিক আমার ভাই তো!!!:(

ভুই এ আছি তোমারও না আবার কখন এই সংক্রামক রোগে ধরে!!!!!!!!!!:(

১২২| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:২২

জেন রসি বলেছেন: শায়মা বলেছেন: আপনার সেই মুখোশ পড়া ভাই মনে হয় অন্য কোন মুখোশ পইড়াই বর্তমান আছেন!!! ;)

মুখোশ একটা নেশার মত ব্যাপার!!!!

আফসোস কোন রিহাবের ব্যবস্থা নাই!!!!!!!!!


:(

:(

:(

ঠিক ঠিক আমার ভাই তো!!!:(

ভুই এ আছি তোমারও না আবার কখন এই সংক্রামক রোগে ধরে!!!!!!!!!!:(



এইসব রোগে ধরার জন্য যেই যোগ্যতা লাগে তা আমার নাই!!!!

যেমন ধরেন কোকেন!! একবার খাওয়ার ইচ্ছা হইলেও কেনার সামর্থ্য নাই!!( দুই পয়সা দিয়া কোকেন পাওয়া যায় না!!)

তাই নেশা করার ইচ্ছা থাকলেও সবাই তা পারেনা!!!!

মুখোশ বিদ্যাও তাই আমার মত পরাবাস্তব মানুষকে দিয়ে হবে না!!!!! ;)

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩৩

শায়মা বলেছেন: আরে ভাইয়ু!!!!!!!!

সঙ্গদোষে লোহা ভাসে !!!!!!!!!!

হাজার হোক শিখেও যেতে পারো খুব তাড়াতাড়ি!!!!!!!!!!:)

তাছাড়া রোগরা ছোঁয়াচে!:(

১২৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:২৪

সাহসী সন্তান বলেছেন: আপুনি আপনার কমেন্ট খুবই চমৎকার! তয় হেইডা সাধারন জ্ঞানীরা বুঝবে বইলা মনে হয় না!!


জেন ভাই আপুনিও কিন্তু ইদানিং মুখোশ পরা শুরু করছেন! সাবধানে থাইকেন!! যে কোন মাল্টি নিক দিয়া কিন্তু সাইবার যুদ্ধ বাধিয়ে ফেলবে! তয় আমি কিন্তুকক সাদাসিধা!! সাতেও নাই পাঁচেও নাই!!

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩৪

শায়মা বলেছেন: নিজের মুখোশ খানা সামলে রেখো বাচ্চু!!!!!!!

নোবডি ক্যান হাইড ফ্রম মি !:)

আমি আবার ওভার কনফিডেন্ট!!!!:)

১২৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৪১

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: আরে ভাইয়ু!!!!!!!!

সঙ্গদোষে লোহা ভাসে !!!!!!!!!!

হাজার হোক শিখেও যেতে পারো খুব তাড়াতাড়ি!!!!!!!!!!:)

তাছাড়া রোগরা ছোঁয়াচে!:(



নাহ!!!

সঙ্গকে ইঁদুর দৌড়ের প্রতিপক্ষ ইঁদুর মনে না করলে লোহা ভাসা কিংবা উড়ার কোনই সম্ভাবনা নাই!!!!

আমি দৌড়াইলে নিজের সাথেই দৌড়াই!!!!!

তাই মুখোশের দরকার হয়না!!!

তাছাড়া দাবা খেলায় মুখোশের দরকার হয়না!!!! প্রকাশ্যেই চাল দেওয়া যায়!!!! ;)

১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১১

শায়মা বলেছেন: এহরে!!!!!!!!!!

আসছেন বীর জেন বিশারদ!!!!!!!!!:)

১২৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৪৬

সাহসী সন্তান বলেছেন: এজন্যই জ্ঞানীরা কয়, "নারীরা সব সময় এক ক্লাস বেশি বোঝে"!! নিজেরা সারা জীবন যেটা করবে, সেটা অন্য কেউ করতে গেলেই দোষ!! "যে নারী তার চলন বাঁকা"!

১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১২

শায়মা বলেছেন: আসছেন আরেকজন!!!!!!
ঝগড়ুটে ভাইয়াজান ........ :-P

১২৬| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:২৯

দীপান্বিতা বলেছেন: খুব ভাল লাগল .... বিশেষ করে আপনার শ্রুতিনাটক :)

১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:৪৮

শায়মা বলেছেন: থ্যাংক ইউ আপুনি!:)

১২৭| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:০২

সাহসী সন্তান বলেছেন: লেখক বলেছেন: আসছেন আরেকজন!!!!!!
ঝগড়ুটে ভাইয়াজান ........
:-P

-আমার মত ভাল মানুষ আপনি এই ব্লগে একটাও খুজে পাবেন না আপুনি!! সুতরাং আমাকে শত্রু না ভেবে আপনার বন্ধু ভাবতে পারেন? অবশ্য আমার মত একজন বন্ধু পাওয়া আপনার মত লোকের খুব বড় সৌভাগ্যও বলতে পারেন। কারন সারা দেশ ঘুরে আসলে আপনি আমার মত এক পিছ ও খুঁজে পাবেন না।

আপু পোস্টটা করেছি। লিংক দিয়ে দিলাম। Click This Link

১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:১৮

শায়মা বলেছেন: হাহাহাহাহাহা ওকে ওকে বুঝেছি তুমিও আরেকজন ভবিষ্য কলিজার টুকরা ভাইয়াজান!!!!!!!!:)

আর লেখার লিঙ্ক লাগবেনা আগেই চলে গেছি টেলিপ্যাথীর টানে আর হাসতে হাসতে আপাতত মৃত অবস্থায় আছি । জ্ঞান ফিরুক!!!!!!:)

১২৮| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৩

সাহসী সন্তান বলেছেন: আপাতত তাইলে কি অজ্ঞান অবস্থায় আছেন নাকি? :P খাইছে আমারে এতো দেখি কুকুর মারা কেস!! :-< দোয়া করি তাড়াতাড়ি যাতে আপনার জ্ঞান ফেরে। কারন যত তাড়াতাড়ি জ্ঞান ফিরবে আমার জন্য ততই মঙ্গল!!

১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৪১

শায়মা বলেছেন: তোমার পোস্ট আত্মঘাতি বোমার কাজ করিয়াছে ভাইয়ু!!!!!!! আমি এখন মৃত। ভুত হইয়া সপ্ত আসমানের ওপার হইতে ফিরিয়া আসিবক!!!!!!!!:)

১২৯| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৫০

সাহসী সন্তান বলেছেন: লেখক বলেছেন: তোমার পোস্ট আত্মঘাতি বোমার কাজ করিয়াছে ভাইয়ু!!!!!!! আমি এখন মৃত। ভুত হইয়া সপ্ত আসমানের ওপার হইতে ফিরিয়া আসিবক!!!!!!!!

-কবে আসিবেক?? জলদি জলদি চইলা আহেন! নইলে কিন্তুক আমি আবার গুম কেসে ফাইসা যামুনে! :P তয় আমার পোস্টের উপর আবার আত্মঘাতি বোমা হামলা চালাইয়েন না! নইলে কিন্তু মইরা যামু। আর মইরা গেলে কিন্তু বা আর বাঁচুম না!!

১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৩

শায়মা বলেছেন: হা হা হা হা হা হা হা হা হা হা হা হা


হাসতে হাসতে এইবার মরলাম!!!!!!! :P


বাট আই এ্যাম মিসিং মাই পাগলুভাইয়ু!!!!!!!!:(

১৩০| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:০৭

সাহসী সন্তান বলেছেন: বাট আই এ্যাম মিসিং মাই পাগলুভাইয়ু!!!!!!!

-পাগলু......উ...........উ..............উ! থোড়াছা করলে রোমান্স!!

১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:১০

শায়মা বলেছেন: কি হলো ভাইয়ু!!!!!!!

গানা গাচ্ছো নাকি?????????


আচ্ছা ভাইয়া তুমি কোন ক্লাসে পড়ো? :)

১৩১| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:১২

সাহসী সন্তান বলেছেন: আপনার কি মনে হয়?? কোন ক্লাসে পড়তে পারি??

১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:১৫

শায়মা বলেছেন: এই নাইন বা টেন !!!!!!!!:)


ঠিক বলিনি বলো??????:)

১৩২| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:২১

সাহসী সন্তান বলেছেন: হুম একদম ঠিক! আপনি আমার আপুনি না, আপনি কি ভুল বলতে পারেন?? আর ভুল বললেও সেটা আমি ধরবো কেন? আমিতো আর অন্যদের মত না!!

১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:২৪

শায়মা বলেছেন: গুড গুড ভেরী গুড বয়!!!!!!!!!!!!:)

১৩৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:২৮

সাহসী সন্তান বলেছেন: হ, ভাল কইলে সবাই এমনিতেই গুড, গুড কয়! একটু খারাপ কইয়া দেখি তখন কেমন রি-এ্যাকশন হয়?

১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৫

শায়মা বলেছেন: :P


না না আমি কি আর সত্যি সত্যি আমাল প্রিয় ভাইয়া আপুনিদেল উপলে লাগ কত্তে পালি!!!!!!!!!!! বলো!!!!!!!!!!!!

১৩৪| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৪৩

সেলিম আনোয়ার বলেছেন: ??

১৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:০৫

শায়মা বলেছেন: প্রশ্নবোধক চিহ্ন মানে কি?

১৩৫| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৯

জাহাঙ্গীর.আলম বলেছেন:
সেলিম আল-দীন স্যারের প্রতি শ্রদ্ধা ৷জানা হল, ঝালাই হল, পড়া হল ৷

লাইভ রেকডিংয়ের জন্য হয়ত শব্দ রাশ এসেছে ৷ স্টোডিও রেকডিং ও ব্যাকগ্রাউন্ড মাস্টারিং হলে হয়ত আরো প্রাণবন্ত হত ৷ সময় করে ভেবে দেখবেন ৷ব্যাক মিউজিক মিক্সিং নান্দনিক হোক ৷নাট্যের অন্তর্নীহিত ভাব সর্বকালীন ৷ সবগুলোই নারী চরিত্র ও তাদের ভাষ্য ৷দর্শক কিন্তু সবাই ৷প্রয়াস ছড়িয়ে পড়ুক সবখানে আনন্দযজ্ঞে, আনন্দধারায় । মঙ্গলধারা জীয়নপ্রবাহে ৷

প্রায় শোনা শ্রুতিনাট্যভাষ্য view this link

১৯ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:০৩

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া ....... ভিডিও থেকে রেকর্ডিং এর জন্য আরও খারাপ অবস্থা সাউন্ডের আসলে। এটা তো মঞ্চ উপস্থাপন ছিলো।
আর ব্যাক গ্রাউন্ড মিউজিক আর অন্যান্য সাউন্ড এফেক্টগুলি নিয়ে আরো আরও ভাববো এরপর।

অনেক অনেক ভালোবাসা ভাইয়ামনি!:)

১৩৬| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৪

ফটিকচাদ বলেছেন: ভাল একটি লেখা ! :)

১৯ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৭

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়ু!:)

১৩৭| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৬

সেলিম আনোয়ার বলেছেন: মন্তব্য করেছি: ৪১৯৯৯টি । ৪২০০০ তমটি কাকে করবে ? !:#P

১৯ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪১

শায়মা বলেছেন: নিজেকে!:)

১৩৮| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৮

সেলিম আনোয়ার বলেছেন: মন্তব্য পেয়েছি: ৪১৯৮২টি । +১

আরো কয়টি পাওয়ালাগবে ??? ;)

১৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:০২

শায়মা বলেছেন: আগে জানতাম এই মন্তব্য নিয়ে হামার যত চিন্তা এখন দেখছি তুমিও!!!!!!! B:-)


হায়রে !!!!!!!!

১৩৯| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:০৮

সেলিম আনোয়ার বলেছেন: চিন্তা আর চিন্তায় পার্থক্য আছে ।অবশ্য সেটা তুমি বুঝবে না । !:#P

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:০৮

শায়মা বলেছেন: কত রকম মানুষ আর কত রকম চিন্তা এত কিছু নিয়ে আমি নিজেই চিন্তা করে আমার ক্রিয়েটিভ ভ্যালুয়েবল সময় নত্ত কত্তে তাইনা!:) :) :)

১৪০| ২০ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:১৫

আলোরিকা বলেছেন: অনেকদিন পর আপনার একটি তথ্যসমৃদ্ধ লেখা পড়লাম আপূ সরাসরি প্রিয়তে ! ভাল থাকবেন :)

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:১০

শায়মা বলেছেন: অনেকদিন পরই লিখলাম তো আপুনি!!!!!!!!

কিন্তু এর আগের নাচ নিয়ে গান নিয়ে যেগুলো লিখেছি সেসবও তথ্য সমৃদ্ধ!!!!!!!! সেগুলোও পড়ো আপুনি!:)

১৪১| ২০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৭

মাহমুদ০০৭ বলেছেন: পুরোটা পড়লাম । তথ্যসমৃদ্ধ লেখা । সবচেয়ে বড় ব্যাপার বেশ কিছু অজানা জিনিস জানা হল ।
ভাল থাকবেন আপু ।

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৫০

শায়মা বলেছেন: নাট্যকলার অজানা তথ্য!!!!!!!!!:)


অনেক অনেক থ্যাংকস প্রিয় ভাইয়ু!!!!!!!!!

আমি ভালো আছি!!!!!!!!!!:)

তোমার কাক গল্পের মত আর তো লিখলে না ভাইয়া, এইবার একটা টুনটুনি পাখির গল্প লেখো!!!!!!!!!!!:)

১৪২| ২০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৪৪

সাহসী সন্তান বলেছেন: আপুনি ঘুমাইছেন নাকি? :P

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৫১

শায়মা বলেছেন: আরে তোমার অংক নিয়ে বুয়া দারোয়ান ড্রাইভার কাউকে জিগাসা করতে বাকি রাখি নাই!!!!!!!!!

শেষে আমাদের আনোয়ারা বুয়া উত্তর দিলো

৮০-২০ মাইনে ৬০

মাইনে তিন বিঘা, তিনবিঘায় আবার ১ একর, এইটা আবার একটা অংক হইলো!!!!!!!!

বুয়া কিন্তু ভীষন রেগে গেছে!!!!!!!

১৪৩| ২০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:১৬

সেলিম আনোয়ার বলেছেন: তিন বিঘায় এক একর ????। তুমি অংকে কাঁচা রয়ে গেলা। তোমার কাছে বাচ্চা কাচ্চা পড়তে দেয়া যাবে না । :( নিখুঁত অংক কষা কবে শিখবা ।? !:#P

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:২৯

শায়মা বলেছেন: এইটা আমার উত্তর না ।

তিনবিঘায় এক একর এটা আনোয়ারা বুয়া বলেছে!:)

১৪৪| ২০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৩৬

সেলিম আনোয়ার বলেছেন: আনোয়ারা বুয়া যা বলবে সেটাই বলতে হবে নাকি? বুয়ার কাছে লেখা পড়া করছো নাকি?? মানুষ রেফারেন্স প্রখ্যাত কোন বিশেষজ্ঞের তুমি দাও বুয়ার । বুয়ার বাড়ি যাবার কথা কোন এক কমেন্টে বলছিলা। দেইখো বুয়ারে বিবাহ করে ফেলনা । বুয়ার প্রতি এত আস্থা কেন । বুয়া বলেতে তিন বিঘায় এক একল !!!!

বুয়া আল তি তি বলেতেন ??? #:-S

এতদিন জানতাম শায়মা রান্না বিশারদ । এখন যেহারে বুয়া বুয়া শুনছি তাতে রান্নাগুলো বোধ হয় বুয়ার ।

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:০২

শায়মা বলেছেন: হা হা হা


হাতী যখন গর্তে পড়ে ব্যঙ ডাকে ঘেকো
অর্থাৎ কিনা আমি রাজা এবার আমায় দেখো!!!!!!!!



হাহাহাহাহাহাহাহাহাহাহা


রান্না যার হোক তোমার কি হে তাতে
কপালে তোমার জুটবে কিতা সন্দেহ আছে মাথে!!!!!!!!

১৪৫| ২০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:১০

সেলিম আনোয়ার বলেছেন: বুয়ার রান্না খাবো না তো । দ্রুত রান্না করা শেখো । বুয়া সরাও সব । শুধু তুমি থাকবা । রেডের মতন । আমি কেরাম খেলাতাম ভালই । মুরগির গ্রিল খাবো আর কেরাম খেলবো ।নো বুয়া এলাউড।

তোমারে নীলে গেম খাওয়াবো । লাগবা বাজি??? পারবা না তো কিছুতেই । :P

হাতী গাথায় পড়েছে পড়ুক । মরা হাতির দাম লাখ টাকা । গর্তে পড়া হাতির দাম আর ও বেশি হবে । গর্ত থেকে উঠাতে পারলে আর লাগে কে ?

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৮:০৬

শায়মা বলেছেন: দেখেছিলাম কাঁদায় পড়া একটা মরা হাতী
কিন্তু ওমা আজব ব্যাপার , খবরটা সাংঘাতি
একটা মোটা বেড়াল এলো উঠাতে সেই হাতী
গোদা পাঁয়ে মরা হাতী মারলো অমনি লাথি!!!!!!!!!

আহারে
লাথি খেয়ে বেড়ালটা তো অমনি অক্কা পেলো
সারাজীবন খেলাধুলার সাধটা চলে গেলো!:( :( :(

১৪৬| ২১ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অনবদ্য পোস্ট.... এতকিছু নিয়ে আপনি চিন্তা করেন কীভাবে?

আমার সাথে আপনার কিছু মিল আছে। আমার যেটা ভালো লাগে, সেটাতেই চালাই অনুসন্ধান: সেটা বিজ্ঞান হোক কিংবা অজ্ঞান ;)

লাবন্য আর দেবলীনার কথোপকথনটি খুব উপভোগ করলাম... :)

আচ্ছা আমরা যেসব নাটক/নাটিকা রেডিও শোনতাম, সেটি কি শ্রুটিনাট্যের মধ্যে পড়ে না? নাকি?...

শুভেচ্ছা জানবেন :)

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৮

শায়মা বলেছেন: হা হা ভাইয়া মিল তো থাকবেই আমরা একই রাশি না!!!!!!


আর এটা বুঝি তুমি যে ক্রিয়েটিভ!!!!!!!!!!!


হ্যাঁ সেটাও শ্রুতিনাট্যের মধ্যে পড়ে তবে রিয়েল শ্রুতিনাট্য ১০/১২ না ১৫ মিনিট হবার কথা। আমারটাও১০ মিনিটস ছিলো।

অনেক অনেক থ্যাংকস ভাইয়ামনি!!!

১৪৭| ২১ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:৪৫

সাহসী সন্তান বলেছেন: লেখক বলেছেন: আরে তোমার অংক নিয়ে বুয়া দারোয়ান ড্রাইভার কাউকে জিগাসা করতে বাকি রাখি নাই!!!!!!!!!

শেষে আমাদের আনোয়ারা বুয়া উত্তর দিলো

৮০-২০ মাইনে ৬০

মাইনে তিন বিঘা, তিনবিঘায় আবার ১ একর, এইটা আবার একটা অংক হইলো!!!!!!!!

বুয়া কিন্তু ভীষন রেগে গেছে!!!!!!!


-উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে এটাই প্রতিয়মান হয়যে আসলে আপনি অংকে ভীষন কাঁচা। ও, পড়ান তো নার্সারি তো এত জঠিল অংকের সমাধান কিভাবে করবেন? :P তাছাড়া এমন বিষয় নিয়ে কাজের বুয়ারে ডিস্টার্ব করলে সেতো রেগে যাবেই। একটা সত্যি কথা কনতো, গত কালের রান্নায় কি লবন একটু বেশি হয়ে গিয়েছিল? কারন বুয়ারা সাধারনত রেগে গেলে কিন্তু এই ধরনের সমস্যা গুলো বেশি করে!! :P

একটার উত্তরতো গতকালকেই দিয়েছি, আজ আর একটার উত্তর দেই। উত্তরটা গতকালই দেওয়া উচিত ছিল কিন্তু মোবাইল থেকে ব্লগ চালানোটা ভীষন সমস্যা। তাই দিতে পারিনি। সেজন্য দুঃখিত!

৪+২=১ হয় কিভাবে? ৪ আর ২ যোগ করলে হয় ৬। আর ক্রিকেট খেলা যদি বোঝেন তাহলে এটা নিশ্চই যানেন যে ছয় বলে হয় ১ ওভার। কি এবার বুঝছেন তো?

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:০২

শায়মা বলেছেন: সত্যি কথা আমি নার্সারী ছাড়িনা এই কারণেই!!!!!!!!

নো খাতা দেখাদেখি। নো পরীক্ষার মত আজেবাজে ব্যপার স্যাপার!!!!!! নো বকাঝকা !!!!!

সারাদিন নার্সারী রাইমস!!!!:)
গানা, বাজনা, নাচা, গল্প বলা, ছবি আঁকা!!!!!!!

আর বেবিদের মজার কান্ডগুলো দেখে হাসতে হাসতে মরে যাওয়া!:)
আবার বেঁচে উঠে বাড়ি ফিরে ব্লগে হাসা! :P

আর ক্রিকেটের সহজ উত্তর তো আগেই জানি তাই কষ্ট করে আর বলিনি কালকে!:)

১৪৮| ২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:০২

সাহসী সন্তান বলেছেন: আপুনি কি আমার ব্লগে বেড়াইতে আসছিলেন? কুটুম বাড়িতে যাইতে গেলে সাথে কিছু নিয়ে যাইতে হয়, এইটা আপনি জানেন না? :P

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৬

শায়মা বলেছেন: তোমার জন্য ওয়েস্টিন থেকে ছানার বড়া এনেছি ভাইয়ু!!!!! কাল তোমার বাড়ি যাবো!

১৪৯| ২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৫১

সাহসী সন্তান বলেছেন: হুম দিতে পারেন! তবে বিষয়টা আমার কাছে ঠিক ক্লিয়ার না!!

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৫৫

শায়মা বলেছেন: হা হা হা হায়রে ভাইয়া!!!!!!!


কি করে যে বুঝাই!!!!!!!!!!!!!!!!!!!!!:( :( :(

১৫০| ২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৩

এস কাজী বলেছেন: উহু আমি তো কিছুই পেলাম না :( কই ?? ইয়াহ আল্লাহ আমার তো ভয় লাগছে :( আমার কিন্তু কোন নোটিফিকেশন আসছে না :((

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৪

শায়মা বলেছেন: হা হা থাক সময় হলে বুঝিয়ে দেবো। আর ভাবতে হবেনা বাবা!:)

১৫১| ২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৭

এস কাজী বলেছেন: দাও না এখন বুঝিয়ে আম্মাজান :( পেটের ভাত হজম হবে না তাহলে :( কি কিছু নিষেধ টিষেধ আছে নাকি? ব্ল ব্ল ব্ল :( :((

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:২০

শায়মা বলেছেন: না কিছু নিষেধ নেই বাবাজান!!!!!:)

১৫২| ২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:২২

এস কাজী বলেছেন: উকে আম্মাজান। কিন্তু কি বলার বলে ফেললে ভাল হত :( একটু শান্তি পেতাম :(

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:২৩

শায়মা বলেছেন: বলবো!!!!!!!!!!

কালকে!!!!!!!!!!!:) :) :)

শান্তিতে ঘুমাও এখন!!!!!!!!!:)

১৫৩| ২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:২৭

এস কাজী বলেছেন: ওকে মম :)

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩০

শায়মা বলেছেন: হাহাহা

এইবার হাসছি সত্যিই! :P

১৫৪| ২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩৩

এস কাজী বলেছেন: কিনু কিনু এখুন হাসলে কিনু???? অসূর্যস্পর্শী কই? ;) B-)

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩৬

শায়মা বলেছেন: অসূর্য্যস্পর্শীর কথা জিগাসা করো!!!!!!!!!!! তোমার লাজ শরম নাই??? শ্বাশুড়ির কাছে কন্যার খবর!!! তোমার এবার খবর আছে!

১৫৫| ২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩৮

এস কাজী বলেছেন: ইয়াহ খোদা, বাইরের মানুষের থেকে খবর নেয়া কি ঠিক? তাই ঘরের মানুষের কাছ থেকেই নিলাম আর কি। অকি আর জিজ্ঞেস করব না :( =p~

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৪৩

শায়মা বলেছেন: ওকে ওকে গুড গুড!!!

এই যে অসূর্য্যস্পর্শী!!!!!!!! :)


১৫৬| ২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৪৫

এস কাজী বলেছেন: হাহাহাহাহাহাহাহাহাহা। পছন্দ হয়ছে মাশাল্লাহ মাশাল্লাহ =p~

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৪৯

শায়মা বলেছেন: পছন্দ না হয়ে যাবে কই!!!

আমার অসূর্য্যস্পর্শী বলে কথা!:)

জিনিভাইয়া কি সব বলে দেখো!!!!!!!!! তার পোস্টে আমার জামাই ভাগানোর চেষ্টা!!!:(

১৫৭| ২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৫০

সিদ্ধার্থ. বলেছেন: বেশ কয়েকদিন আগে শুনেছিলাম ।আবার শুনলাম ।ভালোলাগলো শ্রুতিনাটক ।

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৫২

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!
অনেক অনেক ভালো থেকো!

১৫৮| ২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৫৩

এস কাজী বলেছেন: লেখক বলেছেন: পছন্দ না হয়ে যাবে কই!!!

আমার অসূর্য্যস্পর্শী বলে কথা!:)

জিনিভাইয়া কি সব বলে দেখো!!!!!!!!! তার পোস্টে আমার জামাই ভাগানোর চেষ্টা!!!:

দাঁড়াও যাচ্ছি অদিকে। জিনি মামার একদিন কি আমার দশদিন আজ X((

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৫৫

শায়মা বলেছেন: তার কথা শুনে যেন চম্পট দিওনা বাবাজান!!!!!!

১৫৯| ২২ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১২

অন্ধবিন্দু বলেছেন: পুরানো সেই দিনের কথা ! হা; যেনো পুরাণ হতে চলেছে। শুভবুদ্ধিকে জাগ্রত রাখবার সহৃদয়তায় ভালোলাগা রইলো।

২২ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:২৩

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!

অনেক দিন পর তোমাকে দেখলাম।
অনেক অনেক ভালো থেকো।

১৬০| ২২ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:৪৪

ব্ল্যাক জাস্টিস বলেছেন: আপুনি কি জাবিতে পড়ছেন?

১৬১| ২২ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:৫২

শায়মা বলেছেন: না কোথাও পড়ছিনা ! পড়ালেখা শেষ!

১৬২| ২২ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:২১

ব্ল্যাক জাস্টিস বলেছেন: হাহাহা আস্ক করেছইলাম কারন এমন একটা আরটিক্যাল নাট্যকলা তে না পড়া কেউ লিখতে পারবে কি না সন্দেহ আছে।আপ্নি নিশ্চয় কবি নজরুলে কিংবা কলেজিয়েট স্কুলে পড়েন নাই? ;)

জাস্ট কিডিং আপু।বাই দ্য ওয়ে আপনার প্রশংসাই তো করলাম আপু।শুভ রাত্রি।

২২ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৯:৩৬

শায়মা বলেছেন: নাট্যকলা ডাক্তারী বিদ্যা নয় যে তা নিয়ে লেখায় কোনো বিধিনিষেধ থাকবে! আর তুমি খুব ভালো করেই জানো আমি সাংস্কৃতিক কর্মকান্ডে বহু বছর ধরেই জড়িত! আমার লেখা এবং মঞ্চায়ন করা শ্রুতিনাট্য ও ছবিগুলি নিশ্চয় তোমার চোখ এড়ায়নি! নাট্যকলা সম্পর্কে গিয়ানহীন তোমার মত মানুষের পক্ষে সেটা লেখা কঠিন বলেই এমনটা সন্দেহ হতে পারে! তবে তুমি সে কারণে কমেন্ট টা করোনি! গায়ে পড়ে লাগতে আসার জন্যই করেছো!
তোমাকে তো কম দেখলাম না! তোমার কমেন্টের ধরণই তোমাকে চিনিয়ে দেয়! আর নিচেও তোমার আরেকটা নিকের কমেন্ট মুছে দিলাম! এসব ছেড়ে নিজের চরকায় তেল দিলেই বেশি ভালো করতে!
একটা পোস্ট দেখলাম তুমি দোষী কিনা বিধাতার কাছে কাব্য করে জানতে চেয়েছো! আসলেই নিজে সেটা জানতে পারলে আর এমন এখানে সেখানে দৌড়ে বেড়াতে না! পৃথিবীতে কিছু মানুষ থাকে চোখ থাকতেও অন্ধ! তুমি সেই গোত্রভুক্ত!

এসব করে খানিক আত্মতুষ্টি পেতে পারো কিন্ত অন্য কোথাও শুধু নিজের মূল্যই হারাচ্ছো!

১৬৩| ২২ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৮

এস কাজী বলেছেন: আম্মাজান তুমি কই? রাগ পড়েছে? নাকি এখনো? শাড়ি কিনেছ? সাথে লিপিত্তিক??? B-)

২২ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:০২

শায়মা বলেছেন: রাগ পড়বেনা!!!!!!!!!!! X((

যাইহোক শাড়ী কিনেছি, জামা কিনেছি, লিপিত্তিক ও!!!!!!!!!!!!!!!:)
এখন যেতে হবে টেইলরে !!!!!!:(
টেইলর মনে হয় মাইর লাগাবে !!! মনে মনে বলবে দুইদিন বাকী আর এখন আসছিস!!!!!!!!দাঁড়া তোরেই সেলাই করে দেই দোকানের সাথে।

১৬৪| ২২ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১২

এস কাজী বলেছেন: লাগ কলে না লক্ষ্মী সোনা
এনে দেব লাজাল কুমাল

রাজার কুমার আছে তো। আর কি এনে দেব?? =p~ =p~

আমিও আছি দৌড়ের উপর। ভাইয়ারা সবাই বাইরে বাইরে। আর গরু কিনার গুরু দায়িত্ব পড়ছে আব্বার সাথে আমার :(

২২ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১৭

শায়মা বলেছেন: হা হা হা

এত আনন্দ তোমার মনে কেনো ভাইয়ু!!!!!!!!!!

গরু থেকে সাবধান !! ঢিশ খেয়ে এসোনা যেন !!!!!!! হাহাহাাহা নাহলে কিন্তু আবার তোতলা হলে বৃত্তির মত কথা বের হবে। বৃত্তি মানে বৃষ্টি তোমার গল্পের নায়িকাটা!

১৬৫| ২২ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৩১

এস কাজী বলেছেন: না না না । ভিত্তি না। এখন আমার নায়িকা কলাবরিসষঠা। ওসূর্যস্পর্শী। নাম টা আমার অন্নেক পছন্দ হয়ছে। :)

২২ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৪১

শায়মা বলেছেন: বানান ঠিক হলো ভাইয়ু!!!!!!!!

কলাবরিষ্ঠা! অসূর্য্যস্পর্শী!

যাইহোক বাই বাই বাইরে যাচ্ছি!:)

১৬৬| ২২ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৪৪

এস কাজী বলেছেন: উহু খেয়াল করিনি। আচ্ছা যাও। ছাপধানে যেও.।

২২ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:০৩

শায়মা বলেছেন: :)

১৬৭| ২২ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৫০

গোল্ডেন গ্লাইডার বলেছেন: আমাদেল লেখে বাইলে গেলা কেনু কেনু আপুনি :(( তেইলারের কাচ তেকে তাত্তালি ফিলে আসো । ওয়েত কত্তেছি B-)

২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:১৬

শায়মা বলেছেন: এখন ম্যুডে আছি। কোনটা শত্রু কোনটা মিত্র? কোনটা ফান, কোনটা ব্যাঙ্গ বুঝতে একটু সময় লাগছে ভাইয়ু!!!!


তাই তো তেইলালেল কাচ থেকে ফিললে এতেও ততা বলিনি!!!!!!! লাগ লাগ ম্যুডে তিলাম ভাইয়ু!! কে দেনো তুমি ভুলে গেতি!:(

১৬৮| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৬:৫৮

কি করি আজ ভেবে না পাই বলেছেন: বাপরে,
আরেকখানা পিএইচডি থিসিস
জ্ঞানের কতো কপচানি
পোষ্টটি পড়ে লজ্জা পেলুম
নিজে কতো কম জানি :||

তারপরেও বলবো আমি
সিনাটি টান টান করে
এইটা আমার আপুনির পোষ্ট
গর্বেতে মোর বুক ভরে ;)

২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:১৪

শায়মা বলেছেন: ঢং করোনা ভাইয়া তুমি
নিজেই করেছো পি এইচ ডি
ভাব ধরোনা সবই জানি
জ্ঞানীর লেবাস বিনয়টি।

ভালোবাসো তাইতো আমায়
এমন বড় করছো জানি
আহা যদি তোমার কথা
দুনিয়ার লোক নিত মানি!!!!!!!:(

১৬৯| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৪০

জেন রসি বলেছেন: দাওয়াত খাইতে কবে আমু??? ;)

২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:০৫

শায়মা বলেছেন: তোমার দাওয়াৎ লাগবে নাকি!
আমার প্রিয় ভাইয়াটা
ভাবখানা তার বিরাট ভারী
যেন আশি বছরের বুড়া!!!!!!!!!



হাহাহাহাহাহাহাহাহাহাহাহা :P


যখন তখন আসতে পারো
পরীর দেশে উড়ে
সেটাও যদি না পারো তাইলে
আকাশ থেকে খানা ফেলবো ছুঁড়ে।:)

১৭০| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:১৭

জেন রসি বলেছেন: পরীর দেশে যাব না
উড়তে আছে মানা
দরকার নাই তাই
ছুড়ে ফেলা খানা!

বরং আমি,
অন্যকোথাও যাব
যেথায় গিয়ে, চক্ষু মেলে
অন্যকিছু পাব!!! ;)

২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৩১

শায়মা বলেছেন: কোথায় যাবে ভাইয়া তুমি
পেত্নী খুঁজতে যাবে?
নিজেই ভুত এক জানি
তাই বলে পেত্নী খুঁজতে হবে?

ও মাই গড কি যে বলো
তখন কি যে হবে
ভুত পেত্নী দুজন মিলে
জানটা জ্বালায় খাবে।

১৭১| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:১৫

শামীম আরেফীন বলেছেন: খুব সুন্দর লেখা। পড়ে ক্লান্তি লাগেনি। আর শ্রুতি নাট্যের উপর এর আগে তেমন কোন লো পড়িনি বলে পাঠে মনযোগ ছিল বেশি। আপনার মত আমারও রেডিওতে নাটক শোনার অনেক স্মৃতি আছে। আমাদের বাড়িতে টেলিভিশন ছিল না, তাই বিনোদনের একমাত্র মাধ্যম ছিল রেডিও। বাংলাদেশ বেতার আর খুলনা বেতারে অনেক সুন্দর নাটক হত তখন। বিবিসিতে মাঝে মাঝে রাত একটার সময় নাটক শোনা যেত। আমি রাতে শুয়ে শুয়ে রেডিওর সব চ্যানেলগুলো ট্রাই করতাম। আবহাওয়া ভালো থাকলে মাঝে মাঝে কোলকাতার চ্যানেলও শোনা যেত। নাটক হত। কিন্তু তখনও জানতাম না এটাকে শ্রুতিনাট্য বলা হয়। আপনার লেখা পড়ে সে সব স্মৃতি মনে পড়ল। অনেক কিছু জানলাম। ভালো লাগা রইল... :)

২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৫৮

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া। আমিও জানতাম না এসব যে শ্রুতিনাট্য। বড় হয়ে নাটক নিয়ে কাজ করতে গিয়েই জেনেছি আর সবচেয়ে মজা পেয়েছি শ্রুতিনাটক মঞ্চস্ত করার পর অনেকেই এটার নাম যে শ্রুতিনাট্য তা জানতোনা বলে জেনেছি। অনেক অনেক থ্যাংকস আমার লেখাটা মন দিয়ে পড়ার জন্য। লেখাটার নীচে একটা লিঙ্ক আছে যেখানে মঞ্চ থেকে করা ভিডিওটা হতে রেকর্ড করে এখানে দিয়েছি। ভিডিও লিঙ্ক ব্লগে দিতে চাইনা তাই এই অবস্থা। তবুও যেন একটু হলেও বোঝা যায় বা পাঠক বুঝতে পারে রেডিও নাটক ছাড়াও মঞ্চে শ্রুতিনাটকটা ঠিক কেমন হয় তাই এটা দেওয়া।


অনেক অনেক ভালো থেকো । অনেক অনেক শুভকামনা তোমার জন্য।

১৭২| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৭:১০

কি করি আজ ভেবে না পাই বলেছেন: লেখক বলেছেন: ঢং করোনা ভাইয়া তুমি
নিজেই করেছো পি এইচ ডি
ভাব ধরোনা সবই জানি
জ্ঞানীর লেবাস বিনয়টি।

ভালোবাসো তাইতো আমায়
এমন বড় করছো জানি
আহা যদি তোমার কথা
দুনিয়ার লোক নিত মানি!!!!!!!:(

টোকা মারা বন্ধ কর
পাম্পে আমি ফুলিনা
নন মেট্রিক তাই দিচ্ছ খোঁচা
সেকি ছাই বুঝিনা?

কে মানলো আর মানলোনা
কি এসে যায় তাতে
আপুনি মোর বিশ্ব কাবিল
বিরিয়ানী দাও পাতে....... :P ;)

২৪ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:১২

শায়মা বলেছেন: হা হা ভাইয়া তোমার কথা শুনে আমি উড়ছি তাই
তোমার মত সবাই যেন এই দুনিয়ার হয় ভাই।

১৭৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৭:০২

শ্যামল সোম বলেছেন: It's splendid expression, শ্রুতি নাটক drama, really I'm enriched, আমার মনে পড়ে যাচ্ছে, শম্ভু মিত্রের শরীরে শিহরণ জাগানো উচ্চারণে উনি একাডেমী মঞ্চে শোনাচ্ছেন, পঞ্চাশ বছর আগে " চাঁদ বণিকের পালা--! রেডিও তে " তাহার নামটি রঞ্জনা "
কিংবদন্তি নাট্য জগতের ব্যক্তিত্ব, শম্ভু মিত্র, তৃপ্তি মিত্র, অজিতেশ ব্যানার্জি, শ্যামল ঘোষ, আরো বহু শিল্পীর বিভিন্ন শ্রুতি নাটক যা অক্ষয় স্মৃতি মনে পড়ে গেল, শায়মা তোমার অসাধারণ পর্যালোচনা মুলক অতুলনীয় লেখা পড়ে। অনন্ত শুভকামনা রইলো।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৯:১৯

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!

অনেক ভালো থেকো!!!!!!
অনেক অনেক শুভেচ্ছা!:)

১৭৪| ২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:২১

সেলিম আনোয়ার বলেছেন: আকশলীনা এখনকার আকাশ আধারে গিয়েছে ঢেকে
এসে আলোকিত করো রুপোলী জোছনায় হাসি মেখে
চাদের রুপে
ভালবাসা বুকে
অভিমান ভুলে যাও ভুলে যাও ভুলে ভরা জীবনের ভুল
হয়তো জানোনা তারও ব্যথা আছে তোমাকে ঘিরে
যেমন কিশোরীর চুলে গুজে থাকে ফুল ।
ভালবাসার অতল গহবর থেকে যদি সৃষ্টি হয় ভুলে
তাতে রাগ করতেই নেই সময় যাচ্ছে চলে ।
অনুশোচনার সুযোগ যদি থাকে
সে সুযোগ করে দিতে হবে তাহাকে,তাকে।
আকাশলীনা মায়ার আধার তুমি
হৃদয়ের বিশালতা তোমার অথৈ সাগর চুমি
তাই বলি ক্ষমা করো তাহাকে তাকে
এত এত অভিমান ঘিরে রয়েছে যাকে।
ভালবাসার বিশালতা নিয়ে কাছে টেনে নাও
সুখের ভেলায় ভাসো তাকেও ভাসাও । :)


২৭ শে নভেম্বর, ২০১৫ সকাল ১০:৩৭

শায়মা বলেছেন: খুব ভালো কাব্য চর্চা!

আমরা এই কাব্য পড়িয়া ধন্য হইলাম!:)

১৭৫| ২৭ শে নভেম্বর, ২০১৫ সকাল ১০:২৩

ইমরাজ কবির মুন বলেছেন:
সবার উপরে অ্যাটাচড ছবিটা সুন্দর হৈসে ||

২৭ শে নভেম্বর, ২০১৫ সকাল ১০:৩৮

শায়মা বলেছেন: উপরের ছবিটাই তো আমাদের শ্রুতি নাটকের ছবি!:)


ভাইয়ু!!!!!!!!!!!!!!!!!!!


এতদিন পর কই থেকে আসলে!!!!!!!!!!!!!


স্বাগতম স্বাগতম!!!!!!!!!:):):)

১৭৬| ২৭ শে নভেম্বর, ২০১৫ সকাল ১০:৫০

ইমরাজ কবির মুন বলেছেন:

২৭ শে নভেম্বর, ২০১৫ সকাল ১১:০০

শায়মা বলেছেন:

১৭৭| ২৭ শে নভেম্বর, ২০১৫ সকাল ১১:০৩

কথাকথিকেথিকথন বলেছেন: না আমি তিনটা বা পাঁচটা লাগাবো । সিকিউরিটির দায়িত্ব না হয় জনাবা শায়মাকে দেয়া হবে ! ব্যালেন্স হারাইয়া ফেললে সব দোষ সিকিউরিটির !!!!!

২৭ শে নভেম্বর, ২০১৫ সকাল ১১:০৪

শায়মা বলেছেন: আপুনি!!!!!!!!!!!


কি বলো এইসব!!!!!!!!!!:(

১৭৮| ২৭ শে নভেম্বর, ২০১৫ সকাল ১১:২৫

কথাকথিকেথিকথন বলেছেন: হুম এই বলি এইসব !!!

২৭ শে নভেম্বর, ২০১৫ সকাল ১১:৩১

শায়মা বলেছেন: হা হা

তুমি কেমন করে গান করো হে গুণী আপু
আমি শুনি শুধু অবাক হয়ে শুনি আপু!!!!!!!!!!!!!!! :P

১৭৯| ২৭ শে নভেম্বর, ২০১৫ সকাল ১১:৫৭

কথাকথিকেথিকথন বলেছেন: আমি + গান !!! কোকিল সব পালাবে । কাঁকেরা সুর দিবে !!!

অবাক তো হতেই হয় !!!!! পৃথিবী অবাক তাকিয়ে রয় !!!!

২৮ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৫

শায়মা বলেছেন: হা হা গুড গুড কাকেদের সুর শোনা হবে!!!!!!!!:)

১৮০| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৫৭

পুলহ বলেছেন: অনেক আগে আপনার আরো একটা লেখা পড়েছিলাম (ধ্রুপদী নৃত্যের রকমফের ও সাজসজ্জার তত্বকথা), খুব সম্ভব আমি এখানে রেজিস্ট্রেশন করারো আগে! সেটাও ভালো লেগেছিলো, এটাও লাগলো :)
নাট্যকলার ক্রমবিকাশ পড়ে আনন্দ পেয়েছি। "পুথিগুলির রচনাশৈলী থেকে বোঝা যায় যে, এর অধিকাংশই বর্ণনাত্মক অভিনয় রীতির মাধ্যমে পরিবেশিত হতো। "-- এটা শুনে খুব অবাক হয়েছি! পুরো পোস্ট গোছানো, পরিপাটি এবং সুলিখিত।
সংগ্রহে রাখবার মতন তথ্যবহুল একটা লেখা :)
শ্রুতিনাটকের যুগ আমি পাই নি, কিন্তু আপনার লেখা পড়ে মনে হয়েছে- কি অপূর্ব দক্ষই না ছিলেন তখনকার সংশ্লিষ্ট সে মানুষগুলি! অথচ এখন, এই ২০১৬ তে গ্ল্যামার আছে, টেকনলোজি আছে- শুধু নেই বোধহয় হৃদয় ছুয়ে যাবার মতন বাংলাদেশি নাটক....
ভালো থাকবেন এবং শুভকামনা জানবেন :)

২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:০৭

শায়মা বলেছেন: ভাইয়া
তোমার কোনো লেখায় কোনো কমেন্ট করেছি কিনা মনে পড়ছে না। তবে তুমি হলে আমার দেখা এই ব্লগের স্মরণকালের শ্রেষ্ঠ লেখকদের একজন। বিশেষ করে তোমার ২১শে ফেব্রুয়ারীতে ভাষা নিয়ে যে পোস্টটা করেছো তা দেখে মুগ্ধের মুগ্ধ আমি!

আমার নাট্যকলা লেখাটা পড়ার জন্য অনেক অনেক অনেক থ্যাংকস। আর শ্রুতিনাটকের যুগ আসলেই খুব মজার ছিলো। তবে আমিও বানিয়েছিলাম লাস্ট ইয়ারে আমার শ্রুতিনাটক। সাম্প্রদায়িকতা নিয়ে। এটা কেমন হয়েছে জানিনা তবে আমি অনেক অনেক আনন্দ পেয়েছি। শ্রুতি নাটকের স্ক্রিপ্ট রাইটিং থেকে শুরু করে বলতে শেখানো, সাজানো সবই আমি করেছিলাম। এটা আবার প্রথম শ্রুতিনাটক ছিলো আর এটা করে আমি খুবই মজা পেয়েছি। অনেক অনেক থ্যাংকস আবারও ভাইয়ামনি।:)

১৮১| ২০ শে মার্চ, ২০১৬ রাত ১১:০০

উদাসী স্বপ্ন বলেছেন: এই সমৃদ্ধ ব্লগ উইকিপিডিয়াতে দেয়ার চেষ্টা করেন। বাংলায় এমন লেখা উইকিপিডিয়ায় বেশ কম!

২০ শে মার্চ, ২০১৬ রাত ১১:২৭

শায়মা বলেছেন: কেমনে দেয় জানিনা তো ভাইয়া!:(

তুমি দিয়ে দাও।

আর জানোই তো এটাই আমার প্রিয় ক্ষেত্র! মানে নাচ গান অভিনয়। :)

১৮২| ২১ শে মার্চ, ২০১৬ রাত ১২:০৭

উদাসী স্বপ্ন বলেছেন: যেহেতু আপনার একাউন্ট নাই, সেহেতু এখানে যান। তারপর একাউন্ট তৈরী করেন। একাউন্ট তৈরী হয়ে গেলে এখানে যান। তারপর যে বিষয়ে লেখতে চান সেটা উপরে ডানে অনুসন্ধানে লিখে খুজুন। যদি পেয়ে যান তাহলে আপনি যেটা করবেন শুধু এডিট।যদি সম্পূর্ন নতুন বিষয় হয়ে থাকে তাহলে নিজেরে নীচের চারটা প্রশ্ন করেন:

Is it a worthwhile subject for an encyclopedia article?
Is it notable (will anyone else ever bother to read this)?
Is it verifiable (are there other references to it elsewhere on the internet, or in books)?
If the answer is 'no' to any of these, do not create the article. Articles that aren't notable or verifiable are deleted, and all your hard work along with it.

যদি মোটামোটি সন্তোষজনক উত্তর পান তাহলে ইউজার পেজে ক্লিক করলে আপনি লেখার এডিটর পাবেন। সেখানে গিয়ে লীড সেকশনে পোস্ট সম্পর্কিত গুরুত্বপূর্ন কথা লিখে পুর্ন করুন নিজের লেখা। আমার মনে হয় উইকিতে আপনার লেখা কেউ নিজের নামে চালায়া দিলে আপনারই খারাপ লাগবে।

তাই দেরী না করে নিজেই নিজের নামে লিখুন। পরে ভালো লাগবে আপনার!

২১ শে মার্চ, ২০১৬ রাত ১২:১৪

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া। ওকে চেষ্টা করে দেখি।:)

২১ শে মার্চ, ২০১৬ রাত ১১:৩৩

শায়মা বলেছেন: পেরেছি ভাইয়া।:)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.