নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীপ ছিলো, শিখা ছিলো, শুধু তুমি ছিলেনা বলে...

শায়মা

দিয়ে গেনু বসন্তেরও এই গানখানি বরষ ফুরায়ে যাবে ভুলে যাবে, ভুলে যাবে,ভুলে যাবে জানি...তবু তো ফাল্গুন রাতে, এ গানের বেদনাতে,আঁখি তব ছলো ছলো , সেই বহু মানি...

শায়মা › বিস্তারিত পোস্টঃ

আমার চোখে ২০১৬ এর নিউ এ্যন্ড ওল্ড জিনিয়াসেরা ..........

২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৫৭


শেষ হতে চলেছে আরও একটি ইংরেজী বছর ২০১৬। হাসি আনন্দ বেদনা এবং রাগ অনুরাগ, সাফল্য বিফলতায় কান্না হাসির দোলাচলে কেটে গেলো আরও একটি বছরের নানা রঙ্গের দিনগুলি। যদিও নানা চড়াই উৎরাই পেরিয়ে ব্লগ আমার চোখে আজও বেশ বর্ণিলই মনে হয়। এবং এই ঝকঝকে বর্নিলতার পেছনে নানা রঙ্গে রাঙ্গিয়ে তোলা শব্দ ও লেখনীর যাদুকরদের অবদান অনস্বীকার্য্য। আজ আমি আমার ব্লগের পাতায় লিখে রাখবো আরও একটি বছরের এমনই সব সেরা ব্লগ যাদুকরদের নাম।

এ বছরে এক বাক্যে ও চোখ বুঁজে এমনই এক ব্লগ যাদুকর বা বিদ্যার জাহাজের নাম,
১। ডঃ এম আ আলী। এই ভাইয়ার কোন পোস্ট রেখে কোন পোস্টের কথা বলবো?যেমনই তারপাট নিয়ে লেখা তেমনি লেখা বাঁশ নিয়ে , যেমনই তার নবান্নের বর্ণনা এবং ইতিহাস তেমনই তার শকুন্তলার প্রনয় কাহিনী ভাইয়ার বিদ্যা, বুদ্ধি জ্ঞানের প্রশংসার সাথে সাথে তার একনিষ্ঠ ধৈর্য্যের প্রশংসা করাটা মনে হয় অতীব প্রয়োজন। ভাইয়ার জন্য অনেক অনেক ভালোবাসা ও উত্তরোত্তর সাফল্য কামনা করি।

২। ফরহাদ মেঘনাদ
প্রথম যেদিন তার লেখা গান শুনি সেই থেকেই আমি তো অবাক! মানুষ এভাবে কেমনে লিখে!!!!!!!! আমি তো সাত বছর সাত মাস সাত দিন ধরে বসে বসে ভাবলেও ঠিক এভাবে লিখতে পারতাম না।
লিরিকটা ছিলো এমন
আচ্ছা,
আমার পরে এখন
যে তোমার অনেক আপন
তার সাথে তোমার কি ঝগড়া হয়?
আমিও তো অবাক! মনে মনে তখন প্রশ্ন করলাম কাউকে, সত্যি তো কে এখন তার অনেক আপন? ঠিক আমার মত করে! সেও কি আমার মত প্রথমে রাগ করে মনের কথা চেপে রাখে নাকি অনেক রাগে যা মনে আসে তাই বলে ফেলে? আমিও যখন মাঝে মাঝেই তেমনটা করতাম। কেঁদে চোখ ফুলাতাম। সে মেয়েটাও কি ঠিক তেমনি করে?
আমার মনের কথা এমন করে মিলে গেলো যে মুগ্ধ না হয়ে আর পারলামই না। আরও পরের লাইনগুলি যতই শুনি ততই মুগ্ধ হই।
আচ্ছা,
ভীষণ বই পড়ুয়া, ভীষণ আবেগে ধোয়া
সেও কি ভীষণ আনমনা,
আমার পরে এখন যে-তোমার যাদু সোনা ?
ভীষণ বৃষ্টি প্রিয়, চরিত্রে অদ্বিতীয়
সইছেকি জীবনের গঞ্জনা,
আমার পরে এখন যে-তোমার যাদু সোনা ?
যাদু সোনা, বাবু সোনা ও মাই গড! কি লিখেছে ভাইয়া! আমি তো তখন পুরাই মুগ্ধ আর মুগ্ধ! চোখের সামনে ভাইয়াটার গান তখন স্মৃতি হয়ে ভাসছে একজন চশমা পরা পড়ুয়া মানুষের মুখ হারিয়ে যাওয়া।
তার গালেওকি ঠোঁট ছুঁইয়েছো নিরলে-
হোঁচট খেয়ে অনিচ্ছায় গায়ে ঢলে পড়বার ছলে আহা হা ?
তাকেওকি বলেছিলে, সে তোমার প্রথম ভালোবাসা ?
আহা ভালোবাসা
তুমি হয়ে রি-মেইক
আমার কাছেই শুধু আসলেনা বার-তিনেক !
ভীষন এক কষ্ট, স্মৃতিময় স্মৃতি হয়ে এই গান তখন আমার রোজকার সঙ্গী। সব সময় শুনি আমি।
সোজা কথা ভাইয়ার লেখা এই গানটাই আমাকে তার ভক্ত করে তুলেছিলো। এর পর সার্চ দিয়ে খুঁজলাম তার আরও সব অসাধারণ লিরিকস।

এরপর এই গান - গানের নাম ডিভোর্স।
যে পাখি হারিয়ে গেছে ,
সে যদি আবারো ফেরে
তবে সে আবারো যাবে হারাতে !
হারিয়ে যাবার এই
অভ্যাস শেখা পাখি
কখনো পারেনা স্থির দাঁড়াতে !

অবাক হই আর অবাক হই। কিভাবে লেখে ভাইয়া এসব গানের কথা! আর লেখার আগে ভাবেই না কিভাবে সে! ধরেই নিলাম এটা ভাইয়ারই গান। মানে তার জীবনের গল্প। যদিও পরে গানের রহস্য জেনেছি। তবে গানের একটি লাইন " তবু কখনো কখনো যদি তার পরওএকা হয়ে যাই, আমি আর হ্যাঙ্গারে ঝোলা তোর শাড়ী মিলে গল্প জমাই ! ) এই লাইন চোখের সামনে দেখিয়ে দেয় একজন একাকী মানুষের কষ্ট। আমি দেখতে পাই একজন একাকী মানুষ বসে আছে মন খারাপ করে একটি হ্যাঙ্গারে ঝোলানো ফুলফুল বাসন্তী রঙ শাড়ীর দিকে। এই শাড়ীতেই সে ছেড়ে গেছে একদিনের কোনো বসন্ত বরনের হলুদ উজ্বল ভালোবাসা সন্ধ্যা।
তোর সন্ধানে তাই যাইনা এখন আর ,
বেঁচে থাকা যদি দেয় একার দোহাই...
আমার ছায়াকে দেখে আমি একা নির্জনে
একাকিত্বতা কাটাই !
তবু কখনো কখনো যদি তার পরওএকা হয়ে যাই,
আমি আর হ্যাঙ্গারে ঝোলা তোর শাড়ী মিলে গল্প জমাই !

ভাইয়ার আরও সব লিরিকস আমাকে দারুন মজা পাইয়ে দেয়। সবই যেন আমারই স্মৃতি। সবই যেন আমারই মনের কথা।
শেরে বাংলা স্টেডিয়ামে,
খেলা দেখতে গেলাম তোমায় নিয়ে !
খেলা হচ্ছিলো বাংলাদেশ ইন্ডিয়ার,
একশো ওভার দু-দল মিলিয়ে !
বাংলাদেশ ব্যাটিংয়ে গেলো,
তামিম ইকবাল ছক্কা মারলো,
তুমি আমাকে জড়িয়ে ধরলে আনন্দে গর্বে !
কে জানতো ক্যামেরা তখন আমাদের ধরবে ?
আর টিভি'র স্ক্রীনে তোমার বাবাও সেই সব দেখবে !
পুড়বে পুড়বে কপাল আমার পুড়বে,
পুড়বে পুড়বে প্রেমের কপাল পুড়বে !

হা হা হা হা হা আহারে বেচারা ভাইয়াটা! যদিও এইভাবে কপাল পোড়াটা মোটেও আনন্দের নয় তবে এই লিরিক আমাকে অদ্ভুত আনন্দ দিয়েছে। ধরা আর কেউ বা না খায় তাইনা কিন্তু ভাইয়ার লিরিকের এমন রোমান্টিক ধরা খেলে জীবন সার্থক হা হা হা।


একটা সময় মুখ লুকোতেন
বয়ঃসন্ধির সময় গুলোয়,
সদ্য ওঠা গোঁফের রেখা
মানুষ দেখলে হাসবে বলে !
একটা সময় লম্বা শার্টে
লুকিয়ে কোমর বহু হেঁটেছেন,
বেল্ট ছিলোনা, পাট-দড়িতে
কোমর বাঁধা লাগত বলে !
তারপরে তো বাড়লো বয়েস
ভাবলেন লুকোবার পালা শেষ
বল্লেনও তাই বিদায়-টিদায়
লুকোলুকি কে....
অথচ এখন ঢেকুর তুলেই
তিনি লুকান ক্ষুধার্ততা
অল্প কিছু ভাতের যোগাড়
বিলিয়ে দিতে ছা-গুলোকে !
এটা পড়ে তো আমার কান্নাই পেয়ে গিয়েছিলো। ভীষন কষ্ট! এইভাবেই সুখ দুঃখ হাসি কান্নায় মিশিয়ে রাখা জীবনের গল্প গুলো যে লিখে যায় সেই আমার প্রিয় ফারহাদ ভাইয়া আর আমি তার মহা ফ্যান!

আসলে তার জীবনধর্মী লেখা, ভাবনা, কল্পনা, জীবনকে ঠিক এমনভাবে দেখার ক্ষমতা যে মুগ্ধ না হয়ে আর উপায়ই নেই। আমি ভাইয়াটার অনেক ভালো চাই। আমি তার শুধুই একজন মুগ্ধ পাঠক আর ফ্যানই নই আমি চাই ভাইয়ার এই অসাধারণ লেখা ছড়িয়ে যাক চারিদিকে। আরও আরও শত শত ভক্ত হয়ে উঠুক তার। মানে তার লেখায় মুগ্ধ হোক আরও শত কোটি মানুষ।

৩। দিশাহারা রাজপুত্র ভাইয়াটাকে তো পিচ্চিই ভাবতাম। তবে তার নিলাদ্রিতার পরিপক্ক গাঁথুনীর শব্দাবলীর কবিতাগুলি পড়ে আমি যেমনই মুগ্ধ তেমনই আপ্লুত। ভাইয়া একদিন বড় কবি হবেই হবে। অনেক অনেক শুভকামনা ভাইয়াটার জন্য। ভাইয়ার লেখা আমার তিনটি প্রিয় কবিতা।

নীলাদ্রিতা আর দীঘিজল

জানালার অন্যপাশে তুমি ছিলে

আবার লালটিপ


৪। অয়ন নাজমুল এই ভাইয়াটার লেখা পড়েও আমি মুগ্ধ! বিশেষ করে তার লেখা গল্প ইয়াগো । আমি অবাক হয়ে যাই কি করে লেখে মানুষ এমন সব লেখা!


৫।গেমু ওরফে আমাদের গেম চেঞ্জারভাইয়া এ বছরেও লিখে গেছেন নিরলস পরিশ্রমে সামু ব্লগবাস্টার'স..........তার এ উদ্যোগ সত্যিই প্রশংসনীয় এবং তার লেখা গুলো দেখলেই বোঝা যায় পরিশ্রমী মানুষ কাকে বলে! :) এই ভাইয়াটার জন্যও আমার থাকবে অন্তর থেকে ভালোবাসা। ভাইয়া সারাজীবন সফল হও।

এ বছরে সবচেয়ে মজা করেছি গিয়াস উদ্দিন লিটনভাইয়া, কাজী ফাতেমা ছবি আপুনি, কি করি আজ ভেবে না পাইভাইয়া আর বিদ্রোহী ভৃগু,সামুর মানব, রাবেয়া রহিমআপুনি এদের সাথে ছড়ায় ছড়ায় যুদ্ধে। এই ভাইয়া আপুদের এত কাব্য প্রতিভা আর ছন্দ দেখে মাঝে মাঝে আমার চোখ রসগোল্লা হয়ে যায়। এ বছরের মত সারাটা জীবন অক্ষুন্ন থাকুক তাদের এই ছড়িতা প্রতিভা।

বিজন রায়ভাইয়া, ভ্রমরের ডানা, বিলিয়ারভাইয়া , দেবজ্যোতি কাজল, সুমন কর, রুপক বিধৌত সাধু, কথাকথি এই ভাইয়াগুলি সারা বছর কবিতায় কবিতায় মাতিয়ে রেখেছেন ব্লগ পরিমন্ডল। এ ছাড়াও আমার অপু তানভীর ভাইয়াও লিখে গেছে একের পর এক তার মনোমুগ্ধকর গল্পগুলি।আর সায়ান তানভির কথা কি বলবো!!!!!!!!! এই ভাইয়ার হাত দুটো তো সৃষ্টিকর্তা বুঝি হীরা দিয়েই বানিয়েছেন।মনিরা সুলতানা আপুটাও এ বছরে লিখেছেন বেশ কটি মনকাড়া পোস্ট যা পড়ে মুগ্ধ ছাড়া আর কিছুই হবার নেই।
আর হাসান মাহবুব মানে আমাদের হামা ভাইয়ার লেখা গল্পগুলি এ বছরেও ছিলো ব্লগ সেরা।

আবুহেনা মোঃ আশরাফুল ইসলামভাইয়া যেন আমাদের এক টুকরো হীরা...তার গল্প যে কত মানুষকে আমি পড়াই। আগামী বছরটিতেও অসাধারণ সব গল্প লেখনী নিয়ে আমাদের সাথে থাকবে এই ভাইয়াটা এমনি কামনা আমার!

কালীদাসভাইয়াটা কে সে বিষয়ে আবার বেশ কৌতুহল আছে। তিনিও প্রায় আমার মতই বা আমার চাইতেও বেশি অন্তরালের মানুষ! ভাইয়া যদিও এ বছরে পোস্ট লেখেননি তবে কমেন্ট করে গেছেন মানে আমাদের সাথেই ছিলেন তার মূল্যবান সময় নিয়ে। ভাইয়ার জন্য শুভকামনা।

জুন আপু এ বছরেও সেরা ছিলো তার বিশ্ব ভ্রমনের নানা রঙ্গচঙ্গে লেখাগুলি নিয়ে। গুলশান আপুকে নতুন করে চেনা হলো এ বছরের কিছু ভিন্নধর্মী পোস্ট দেখে। ক্লে ডল আপু না ভাইয়া জানিনা। তবে তার পোস্টগুলোর বেশিভাগই অনবদ্য ছিলো। এছাড়াও হাতুড়ে লেখকভাইয়ার গল্পগুলিও ছিলো মন কাড়া। সাদা মনের মানুষ ভাইয়া, এডওয়ার্ডমায়াভাইয়া, শাহরীয়ার কবির ভাইয়া সারা বছর প্রানবন্ত পদচারনায় মুখর ছিলেন।

রক্তিম দিগন্ত ভাইয়াকে মাঝে বেশ একটিভ দেখা গেলেও এখন তিনি অনেকটাই চুপচাপ। প্রামানিকভাইয়া, রিকিমনি, দীপান্বিতা আপুনি মাদিহা মৌ লিখে গেছেন নিজ নিজ বলয়ে। এই আমি রবিন ভাইয়া আর জাহেদভাইয়া আমার নতুন অর্জন এই বছরে। তারা লেখা ও কমেন্টে যেমনই মজার তেমনই মন্তব্য উত্তরেও অনেক বেশি সহনশীল আর রসিক।

ইমরাজ কবির মুনভাইয়া এখন নাকি আর ব্লগে আসতে পারে না নিক ঝামেলার কারনে তবে তার লেখাগুলিকে আমি ব্লগ এসেট মনে করি। যদিও এ বছরে তার অনুপস্থিতি ছিলো তবুও তার লেখাগুলি আর ভাইয়াটাকে মিস করেছি। :(

সোনাবীজ বা ধুলোবালি ছাই ভাইয়া সারাটা জীবনও আমার অনেক অনেক প্রিয় একজন মানুষ এবং লেখক। এ বছরে ভাইয়ার লেখা
মূলত অপসরা তুমি লেখাটি মাথায় করে রাখলাম। ভাইয়ার দীর্ঘ জীবন ও সুস্থতা কামনা করি।

খায়রুল আহসান ভাইয়ার তুলনা ভাইয়া নিজেই। এমন করে সুচারু মন্তব্য দেওয়া এবং এত খুঁটিয়ে পড়া মনে হয় ভাইয়া ছাড়া কারো পক্ষেই সম্ভব না। নানা সময়ে আমার পুরোনো সব পোস্টে ভাইয়ার মন খোলা মন্তব্য আমার মন ভরিয়ে দেয়। যদিও নোটিফিকেশন ঝামেলায় অনেক কমেন্টই অনেক দেরীতে পড়া হয়। তবে এই ভাইয়ার কাছে জানাই আজীবনের কৃতজ্ঞতা। ভাইয়া তুমি ভালো থাকো অনেক অনেক ভালো।

মাঈনউদ্দিন মইনুল, এই ভাইয়া তো আরেক ব্লগ জিনিয়াস! তার কথা নতুন করে বলার কিছুই নেই। যেমনই তার ক্ষুরধার লেখনী তেমনি তার সুচিন্তিত কমেন্টগুলি। তবে ভাইয়ার সবচেয়ে ভালো গুনটি আমার চোখে ভাইয়ার অত্যম্ত মার্জিত এবং মজার রসিকতা করার ক্ষমতাটি।

আহমেদ জি এসভাইয়া। একজন শ্রদ্ধেয় ও গুণী ব্লগার এবং মানুষ। বছরের শেষে এসে ভাইয়ার ছবি আঁকার বিশেষ গুনের কথা জেনে আমি তার অসাধারণ লেখালিখি, অতি সুন্দর সংযত বিহেভিয়ার এসবের পাশাপাশি তার এই শিল্পীসত্বার বিশেষ ফ্যান হয়ে পড়েছি।


এবার অন্যরকম এক জিনিয়াস জনমদাসীর কথা বলবো। যিনি এ বছরে হঠাৎ উদিত হয়ে অস্তে গেছেন এবং চিরজীবন আমার মনে গেঁথে থাকবেন। শুধু আমার মনে না হয়তো অনেকের মনেই থাকবেন। ব্লগ ২০১৬ এর সাথে আমার মনে চির অক্ষয় হয়ে থাকবে এই জনমদাসী নাম।

চাঁদগাজী ভাইয়া মনে হয় সমালোচিত ব্লগারের তালিকায় এ বছরে শীর্ষে থাকবেন। তাকে নিয়ে এ বছরে এত বেশি উত্তল হয়েছেন কিছু ছদ্মবেশী ক্রিয়েটিভ ব্লগার। যে এই তালিকায় ১ নংএ চাঁদগাজী ভাইয়া না থেকে যানই না। তবে শেখার আছে অনেক কিছু এই ভাইয়ার দৃঢ়তা ও উপেক্ষার মাঝে। ভাইয়ার জন্য শুভকামনা। ভাইয়া যেন ২০১৭ এ আর কাউকে মনে ব্যাথা না দিয়ে শান্তিতে থাকতে পারেন।

আসলে ২০১৬ বছরটি নিয়ে অনেক কিছুই বলার ছিলো কিন্তু হঠাৎ করে এমন সব ঝামেলায় জড়িয়ে গেলাম যে সব কিছু লেখা হলো না। :( আবার কাল থেকে অনির্দিষ্ট কালের জন্য নিরুদিষ্ট হবার সম্ভাবনাও রয়েছে। আজকেও কেবলই ফিরলাম এক অনুষ্ঠান হতে। ঘড়িতে তাকিয়ে দেখি ১১:৫০। তাই তড়িঘড়ি লেখাটাও শেষ করতে হলো।

যাইহোক গত বছরেরও এই দিনেই আমি ২০১৫তে পাওয়া আমার জিনিয়াস ব্লগভাইয়া আপুনিদেরকে নিয়ে লিখেছিলাম। এবছরেও লিখছি আর সাথে জানাচ্ছি জিনি ভাইয়ার জন্মদিনে প্রাণঢালা ভালোবাসা আর শুভকামনা।
জেন রসি এ বছর ও আগের বছর মিলিয়ে ব্লগে তার অবদানও কম নয়। আজ এই শুভদিনে আমি চাই তার জীবন আনন্দ, গানে আর সফলতায় পরিপূর্ণ হয়ে উঠুক।


সবাইকে নতুন বছর ২০১৭ এর শুভেচ্ছা! :) :) :)

মন্তব্য ২৭১ টি রেটিং +৩৫/-০

মন্তব্য (২৭১) মন্তব্য লিখুন

১| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:১২

মোটা ফ্রেমের চশমা বলেছেন: হেপ্পি নিউইয়ার! হেপ্পি নিউইয়ার! আমাদের মাল্টি ট্যালেন্টেড শায়মাপু! হেপ্পি নিউইয়ার (আসলে বলার মত কিছু পাচ্ছি না :( তাই আব-জাব-কাব দিয়ে কমেন্ট ভরাচ্ছি :-P )

২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:১৫

শায়মা বলেছেন: ভাইয়া!!!!!!!!!!!!!

হেপ্পি নিউ ইয়ার টু!!!!!!!!!!!!!!!

তুমি আবার বলার মত পাওনা!!!!!!!!!!!

হা হা

বলো বলো নিউ ইয়ার উইশ বলো তিনটা মানে এইম। নিউ ইয়ারে কি কি করতে চাও! একটা বিয়ে করতে চাও জানি বাকী দুইটা বলো!!!!!!!!!!!! হা হা হা হা

২| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:১৩

চাঁদগাজী বলেছেন:


গত বছরের চেয়ে আগামী বছর হবে সুন্দর; সব ব্লগারই আপন মহিমায় দীপ্ত; বাংলাদেশ অবাক হয়ে দেখবে, এক নতুন জেনারেশনকে, যারা বলতে জানে, লিখতে জানে, নিজকে প্রকাশ করতে জানে; ব্লগ হবে বাংলার লেখক ও পাঠকদের মত বিনিময়ের প্লাটফরম।

২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:১৭

শায়মা বলেছেন: হা হা ভাইয়া!!!!!!!!

এ বছরেও ছদ্মবেশী ক্রিয়েটিভভাইয়াদের বদ নজরে পড়ো না!!!!!!

নতুন বছরে এইম হোক নিউ স্টাইল ওয়ে অব টকিং ইন ব্লগ!!!!!!!! :P

৩| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:১৪

জেন রসি বলেছেন: ধন্যবাদ! ধন্যবাদ! :) আবার আসিতেছি!

২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:২০

শায়মা বলেছেন: আসো আসো আবার আসো!!!!!!!!


আর হ্যাপপী বার্থডে ভাইয়ু!!!!!!!!!!!!!!!!!!!! :)

৪| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:১৭

মোঃআনারুল ইসলাম বলেছেন: শুভেচ্ছা আপুনি।

কিছু কিছু প্রিয় লেখক দেরকে ফেসবুকে পেয়ে আসলে সামুতে আসায় হয় না। যদিও বা আসি কিন্তু লগিন করা হয় না কিন্তু ফেসবুকে লিংক পেয়ে প্রিয় লেখকদের লিখা ঠিকই পড়ে যায় । তবে গতবছর বেশ একটিভ ছিলাম, সামুতে ক্যাচালযুক্ত পোস্টে মন্তব্য করতে গিয়ে প্রথম আইডি হারিয়ে মূলত্ব মুলশক্তি হারিয়ে ফেলেছি। তবে সামুকে আসলে খুব মিস করি।

২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:২২

শায়মা বলেছেন: আবার লেখো ভাইয়া!!!!!!!!


কেচাল করবে কেচালের মত মানে যুক্তি দিয়ে যুক্তি খন্ডন!!!!!!


অনেক অনেক থ্যাংকস ভাইয়ামনি!!!!!!!!!!!

৫| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:১৯

কাবিল বলেছেন: তোমার চোখ ভাল :P



নতুন বছর ২০১৭ এর শুভেচ্ছা

২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:২২

শায়মা বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা ভাইয়া!!!!!!!!!!!!

৬| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:২২

মোটা ফ্রেমের চশমা বলেছেন: উইত্তেরি! এত জলদি বিয়ে না! তবে হ্যাঁ, 'তার' দেখা পেতে চাই আরো বেশি করে :P :-*

তবে হ্যাঁ, নিউ ইয়ারে ইচ্ছে আছে তোমাকে ধরে পিট্টি দেয়ার। এত সুন্দর করে স্কেচ কিভাবে আকো? আমার মারাত্নক হিংসা হয় X( তোমার স্কেচ গুলো নিয়ে একটা পোস্ট দিয়ে দাও না পিলিজ!

২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:৩১

শায়মা বলেছেন: ইয়ে!!!!!!!!!!!!!!!! ভাইয়া!!!!!!!!!!!পিট্টি দিতে হবে না!!!!!!!!!!তোমাকেই শিখিয়ে দেবো কেমনে ইজি ওয়েতে স্কেচ করে আমার মত সবজান্তা শমসারিকার ক্রেডিট নেওয়া যায়!!!!!!!!এই নাও তোমার জন্য প্রিয় চোখ.......

৭| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:২৯

প্রবাসী পাঠক বলেছেন: আপনার লিস্টের সবার জন্য রইল শুভ কামনা।

নতুন বছরের শুভেচ্ছা

২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:৩২

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!!!!!!!


তোমার জন্যও শুভকামনা!!!!!!!!

নতুন বছর কাটুক আনন্দ আর সফলতায়!!!!!!!!!

৮| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:৩০

সুমন কর বলেছেন: সবাই আছে দেখছি !! ২০১৭ সালে ব্লগে আরো আনন্দ-উচ্ছ্বস আর পারস্পরিক প্রীতি ছড়িয়ে পড়ুক।


আমি কিন্তু ২০১৬ সালে মাত্র ১৪টি পোস্ট দিয়েছি। তাই আমি নয়, ওরাই ব্লগ মাতিয়ে রেখেছে।

২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:৩৩

শায়মা বলেছেন: না না তুমিও মাতামাতির সাথে আছো ভাইয়া!!!!!!

না হয় একটু ব্যাস্ত ছিলে এই আর কি!!!!!!

:) :) :)

৯| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:৩১

ফরহাদ মেঘনাদ বলেছেন: ওরে আল্লা রে......!! আমি আপ্লুত-মুগ্ধ, আমাকে এভাবে প্রেরণা দেবার জন্য ! নতুন বছরের আগাম শুভেচ্ছা রইলো !

২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:৩৪

শায়মা বলেছেন: হা হা হা হা নতুন বছরের শুভেচ্ছা ভাইয়া!!!!!!

অনেক অনেক বড় হও জীবনে!!!!!!!!

১০| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:৩৫

মোটা ফ্রেমের চশমা বলেছেন: বাই দ্যা ওয়ে, আমি আসলেই শিখতে চাই আপু। এটলিস্ট তোমার অল্পকিছু টিপস পেলেও চলবে। হাল্কা আঁকা-আঁকির অভ্যেস আমারও আছে। তোমার মত এত ডিটেইল্ড আঁকতে পারি না যদিও।

২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:৩৭

শায়মা বলেছেন: ভাইয়া!!!!!!!!!!!!!!!!!

তুমিও পারবে!!!!!!!!!!!

মানে পারবেই!!!!!!!!!!!!!!!!!!!!


আমি গ্যারান্টি দিচ্ছি ভাইয়া!!!!!!!!


আমি শিখিয়ে দেবো!!!!!!!!!!!! স্টেপ বাই স্টেপ!!!!!!!!!!!!!! তখন নিজেই অবাক হয়ে যাবে!!!!!!


আমি যেমন নিজে এঁকে নিজেই তাকিয়ে থাকি!!!!!!!! সকালে উঠে স্কুল যেতে ইচ্ছে করে না !!!!!! মনে হয় তাকিয়েই থাকি!!!!!!!!!!!!!

১১| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:৪০

মোটা ফ্রেমের চশমা বলেছেন: রাজি হয়েছো, সেজন্য থ্যাঙ্কুউউউ! শেখানোর পরে চকোলেট ট্রিট দিবো।

পরে কিন্তু ভুলবে না যে কথা দিয়ে ফেলেছো! :``>>

আমি অপেক্ষা করবো আপু তোমার ইন্সট্রাকশনের জন্য।

২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:৪৭

শায়মা বলেছেন: শুনো

আমি কালকে একটু পরীর দেশে যাচ্ছি তবে এক সপ্তাহের মাঝে ফিরে আসবো। আর ফিরেই লিখতে বসবো তোমার পোস্ট মানে ইজি ওয়ে টু লার্ন স্কেচিং......তুমি তার মাঝে একটা গ্রাসহোপারস স্কেচিং বুক আর এইচবি, ২বি,৩বি,৪বি,৬বি,৭বি,৮বি,১০ আর ১২ বি কিনে ফেলো!!!!!!!!!!!!!!!!

১২| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:৪৭

জেন রসি বলেছেন: এ বছরের তুলনায় গত বছর ব্লগ অনেক বেশী জমজমাট ছিল। এ বছর আড্ডা কম হয়েছে।

২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:৫০

শায়মা বলেছেন: কারণ ব্লগে আড্ডা বিরোধি আন্দোলনের দল নিজেরাই গাড্ডায় গেছেন!


:P

তবে যাই বলো তাই বলো ব্লগ+ আড্ডা+ গুড কোয়ালিটি রাইটিং কমেন্ট!!!!!!!!!!!!! আঙ্গাঙ্গিভাবেই জড়িত!!!!!!!!!!!!!! :)

২৫ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৪৬

শায়মা বলেছেন: জিনিভাই্য়ু জন্মদিনের কেক কাটো!!!!!!!!

আমি এখন গোলাপি!!! মানে গোলাপী এখন ট্রেনে...

জানলা দিয়ে সরিষা খেত! কলাগাছেরা সরে সরে যায়!

১৩| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৩:৫৩

আবু রায়হান ইফাত বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা

২৫ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:০৫

শায়মা বলেছেন: অনেক অনেক থ্যাংকস আর নতুন বছরের শুভেচ্ছা ভাইয়া! অনেক ভালো থেকো!!!!!!

১৪| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ ভোর ৪:৩৩

ডঃ এম এ আলী বলেছেন:




আরে আপুমনি এ যে দেখি বিশাল কান্ড ,সারা বছরের হালখাতা খুলে
বসে আছ । এ কান্ড করার জন্য ব্লগের এপ্রান্ত হতে ও প্রান্ত পর্যন্ত
প্রতিনিয়ত দৈর্য ও নিষ্ঠার সাথে জড়িয়ে রয়েছ লতার মত। প্রায়
পোস্টেই পরম নিষ্ঠার সাথে পাঠ শেষে কাব্যিক ভাবে রেখে
এসেছ ভাল লাগার মধুময় বচন সাথে সম্ভবমতে কথার
সাথে মনোমুগ্ধকর ছবি । একটি ব্লগকে সরগরম ও
জীবন্ত করার জন্য সেকি প্রায়ান্ত প্রয়াস দেখে
শুধু মুগ্ধতা আর মুগ্ধতাই ছড়ায়। আদর্শ
মাষ্টারনীর মত লিখা গুলির মুল্যায়ন
পর্বটাও হয়েছে অসাধারণ । ব্লগে
সরব বিচরণকারী শ্রদ্ধেয় গুণী
সকল লিখক লিখিকার
রচনাগুলির মর্মকথা
উঠে এসেছে স্বল্প পরিসরে
তোমার এ লিখায় । বছর শেষে
সকলের কর্ম পর্যালোচনার এ মহতি
প্রয়াসের জন্য রইল প্রাণডালা অভিনন্দন
সে সাথে তালিকাভুক্ত সকল প্রিয় সহ- লিখক
লিখিকা আর যারা তাঁদের লিখা দিয়ে সারা বছর ধরে
ব্লগটাকে রেখেছেন ভরে , সকলের তরে রইল বিনম্র শ্রদ্ধা ,
ভালবাসা ও শুভেচ্ছা । পরিশেষে নীজকে নিয়ে কবি গুরুর
ভাষায় বলতে হয় সংসারের কোন কাজেই যে হতভাগ্যের বুদ্ধি
খেলে না, সে নিশ্চয়ই ভাল বই লিখিবে,আমার দশাটাও তাই , লিখে
যাই ,দোয়া চাই আগামীতে সকলকে নিয়ে আসতে পারি যেন এভাবেই ।

নববর্ষের জন্য শুভেচ্ছা রইল





২৫ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:০৮

শায়মা বলেছেন: বাপরে ভাইয়া!!!!!!!!!!!!


একটা কথা লিখতে ভুলে গেছি পোস্টে....... যেমনই তোমার লেখা, তেমনি তোমার জ্ঞান, তেমনি তোমার কমেন্টগুলি, তেমনি তোমার ধৈর্য্য ও অতি অতি জেন্টেল বিহেভিয়ার!!!!!!!!!

অনেক অনেক ভালোবাসা ভাইয়ামনি!!!!!!!

১৫| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ ভোর ৬:৫০

রূপক বিধৌত সাধু বলেছেন: সামুর মামুরা আমাকে প্রথম পাতায় ব্যান করে রেখেছে! শান্তি নেই দুনিয়ায়! যাহোক, শুভেচ্ছা সবাইকে ।

২৫ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:১৩

শায়মা বলেছেন: হায় হায় !


আমি ভেবেছিলাম প্রবলেম সল্ভড!!!!!!!!!!!!!! :(

ওকে ওকে নতুন বছরের শুরুতেই দোয়া করে দিচ্ছি আর যেন কেউ তোমাকে কখনও ব্যান করতে না পারে!
শর্ত একটাই...... কানে কানে বলবো!!!!!!!!!! :)

১৬| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৮:৪২

সাদা মনের মানুষ বলেছেন: ব্লগে এই জিনিয়াসরা আছে বলেই ব্লগটা সুন্দরভাবে বেঁচে থাকার অক্সিজেন পাচ্ছে.....সবাই নতুন বছরের অগ্রীম শুভেচ্ছা, সেই সাথে সায়মা আপুকে ধন্যবাদ কষ্ট করে সব জিনিয়াসদের একই পোষ্টে তুলে আনার জন্য।

২৫ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:১৫

শায়মা বলেছেন: তুমিও কি কম জিনিয়াস!!!!!!!

বাপরে জিনিয়াস + সৌভাগ্যবান!!!!!!

কতখানে ঘুরলে, দেখলে, জানলে আর লিখলে ভাইয়া!!!!!!


অনেক অনেক ভালোবাসা আর শুভকামনা!!!!!!!!!!!! :)

১৭| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:০৩

পথহারা মানব বলেছেন: অসাধারন সব ব্লগারদেরকে নিয়ে সালতামামি পোষ্ট!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

থ্যাংকস আপু এত সুন্দরভাবে জিনিয়াস ব্লগারদেরকে উপস্থাপনের জন্য। যদিও ২০১৬ তে জিনিয়াস খরার জন্য আপনি অনেকবারই দুষ্ক করেছেন ;)

গেমু ভাইয়ের মাসিক সামু ব্লগবাস্টার আর আপনার বছরশেষের জিনিয়াসদের নিয়ে পোষ্ট আমার মত অলস ঘোড়াদের জন্য অনেকটা সাগর সেচে মণি, মুক্তা এনে একটা গামলার মধ্যে রেখে দিয়ে যাওয়া। এবার শুধু চোখ বন্ধ করে ব্লগের হীরা জহরতদের লুকায়িত সৌন্দর্য আর অপরিমেয় জ্ঞানভান্ডার থেকে নিজেকে ঝালিয়ে নেয়ার পালা!!!!!!

প্রিয়তে!!!!!!!!!!!!!!!!!!!!

পুনশ্চঃ আশা করি শয়তান আর বদ বলে পাব্লিক প্লেসে ইজ্জতের হালুয়া বানাবেন না :P

২৫ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:০৭

শায়মা বলেছেন: না!!!!!!!!!!!!

আমি তো আমার ব্লগে তোমার পদার্পনে ভুই পেয়ে গেছিলাম নিজেই!!!!!!!!!!!! হায় হায় তোমার সামুর নামের বদলে ফেবুর নাম এই পোস্টে দিয়ে ফেলেছি!!!!!!!!!!!! ভেবেছিলাম এখন সেটা নিয়ে বুঝি .......... :P

যাইহোক যাই বলো তাই বলো সামুর মানবই এইখানে প্রযোজ্য ছিলো। মানে সামুতে পথ না হারানো মানব হয়ে তুমি সামুর মানব হলেই ভালো করতে।

১৮| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:৪৭

হাতুড়ে লেখক বলেছেন: নিজের নাম জিনিয়াসদের কাতারে দেখে আনন্দ পাই নাই এটা বলবো না। তবে এটা নিশ্চয় বলতে পারি,
"বেঁচ থাকা মা!" ;)

২৫ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:২০

শায়মা বলেছেন: হা হা যাক মা ডাকার জন্য অনেক অনেক থ্যাংকস!!!!!!!!

তবে এ বছরে তোমার নিউ স্টাইল অনুগল্প এবং চোঙ্গা গল্প আসলেই অসাধারণ আইডিয়ার ছিলো!

১৯| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:৪৮

হাতুড়ে লেখক বলেছেন: নিজের নাম জিনিয়াসদের কাতারে দেখে আনন্দ পাই নাই এটা বলবো না। তবে এটা নিশ্চয় বলতে পারি,
"বেঁচে থাকো মা!" ;)

২৫ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৫৪

শায়মা বলেছেন: :P

২০| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৩১

দ্যা ডন বলেছেন: জনমদাসীরে আমিও খুব মিস্করি। :( =p~
গতবছরের তুলনায় এবছর নিউ জিনিয়াসের তালিকাটা বড্ড ছোট। :(
তারপরেও সবাইরে শুভেচ্ছা!

২৫ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৫৯

শায়মা বলেছেন: লিস্ট ছোট!!!!

কি করবো!!!!!!! :(

তোমরা নাই !!!!!!!!!! :( :(

সবাই ঝগড়া ঝাটি করে ভাগছো!!!!!!!!!!

সব দোষ জনমদাসীর!!!!!!!!!!!!!!!!!!!!!!!!! একবার যদি পাই!!!!!!!!!!!!!!! X((

ওহ না সাথে আরও কিছু জনমদাসীও আছে অবশ্য!!!!!!!!!!!

যাই হোক সবার সাথে সাথে তোমাকেও শুভেচ্ছা ভাইয়া! দেখলাম রাজীব নুর ভাইয়ার ফ্যামিলী এলবাম নিয়ে মহাভারত লিখেছো!!!!!!!! সেই লিঙ্ক ধরে গেলাম তার কেমন মেয়ে বিয়ে করা উচিৎ পোস্টে । সেই পোস্টে আবার কানিজ রিনার কমেন্ট !!!!!!!!! হাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহা আজ সকালে আমি যে মরে যাইনি পেট ফেটে সেই বেশি!!!!!!!!!

গুড গুড এভাবেই তো সুখে দুখে হাসি কান্নায় বেঁচে আছি আমরা আমাদের এই ব্লগে।
রাজীব নুর ভাইয়া এবারে বুঝবে কাজটা তার আসলেও ঠিক হয় নি! :P

২১| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৩৬

নীলপরি বলেছেন: ভালো লাগলো আপনার পর্যবেক্ষণ আর উপস্থাপন ।
আপনাকেও অনেক শুভেচ্ছা । :)

২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:০৩

শায়মা বলেছেন: নীলপরিমনি!!!!!!!!!!!


লাভ ইউ সো মাচ!!!!!!!!

ব্লগে মনে হয় সেরা জেন্টেল গার্ল পুরষ্কার দেওয়া হলে তুমিই পাবে প্রথম পুরষ্কার!!!!!!!!!


অনেক অনেক ভালো থাকো পরি আপুনি!!!!!!!!!!!

২২| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৫২

বর্ষন হোমস বলেছেন: নিউ এন্ড ওল্ড কিভাবে হইল?!


ক্লে ডেল ছাড়া আর কোন নিঊর নাম দেখতে পাচ্ছি না।ক্লে ডেল ছাড়া আর কেউ নেই???

২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:০৮

শায়মা বলেছেন: নিউ মানে যারা নিউ নিকে এসেছে। হয়তো নিউ নয়তো ওল্ড মানে ওল্ড ওয়াইন ইন নিউ বোটল!!!!!!!! :)


কিন্তু আসল কথা হলো ডঃ এম আলী ভাইয়া ইজ দ্যা বেস্ট ইন দিস ইয়ার! সাথে ছিলো আমাদের ফরহাদ মেঘনাদ ভাইয়া আর অয়ন ভাইয়াও তারা কিন্তু জেনুইন নিউ কাজেই নিউ এ্যান্ড ওল্ড এভাবেই হইলো!!!!!

থ্যাংকস ফর দ্যা কমেন্ট আর হ্যাপী নিউ ইয়ার ভাইয়া!!!!!!!!!

২৩| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:১৬

শাহরিয়ার কবীর বলেছেন:
আপনাকেও আগাম নতুন বছর ২০১৭ এর শুভেচ্ছা! B:-)

২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:২৮

শায়মা বলেছেন: যদিও তোমার সাথে আমার ঐ নিকেরই খাতির রয়েছে বেশি। তবুও ঐ নিক আর এই নিক জমজ বইন হওয়ায় ঐ নিকের বাড়ি থেকেই টেনে আনলাম তোমাকে এই নিকে ভাইয়ু!!!!!!!!!! অনেক অনেক ভালো থেকো আর আনন্দে থেকো!!!!! আজ আমি সফরে যাচ্ছি একটু পরেই। :)

২৪| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:১৮

শাহরিয়ার কবীর বলেছেন:
ডায়াবেটিস না থাকলে শুরু করেন,সুন্দর একটা পোষ্টের উপহার । B-) =p~

২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৩১

শায়মা বলেছেন: ডায়াবেটিস থাকবে কেনো!!!!!!!!!!!!!!

কিছুতেই না!!!!!!!!!!!!!

রসগোল্লা আই লাইক!!!!!!!!!!!!!!!!

থ্যাংক ইউ!!!!!!!!!!!!!!!!!!!!! থ্যাংক ইউ আর লাভ ইউ পিচ্চু ভাইয়া!!!!!!!!!!

২৫| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:২০

দিশেহারা রাজপুত্র বলেছেন: আমার ২ বছর হলো ব্লগে। এতো ভালোবাসা পেয়েছি বলে বা লিখে তা কিছুই বোঝাতে পারবো না। জিনিয়াসের কাতারে পড়বো কিনা সেব্যাপারে সন্দিহান। তবে তোমার জন্য আকাশবাসিনীর জন্য ভালোবাসা রইল। এই একটি জিনিসে ট্রান্সপোর্ট চার্জ লাগে না।

২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৩৯

শায়মা বলেছেন: হা হা হা

না তোমার জন্য পাখার চার্জও লাগবে না কারণ তোমার আরেক বন্ধু আছে আমার দেশের !!!!!!!!! হা হা হা তার পাখাতেই ভর দিয়ে উড়ে আসতে পারবে!!!!!!!!!!!

আর শুনো রাজপুত্র ভাইয়া।এই পোস্ট আমি অনেক আদরে এবং যতনে লিখে থাকি। ( অবশ্য যাদেরকে ছুড়ে ফেলার সেখানে নো আদর যতন :P ) সে যাই হোক এ বছরও সেই ইচ্ছাটাই ছিলো কিন্তু রিপোর্ট কার্ড রাইটিং, স্কুলের লাঞ্চ এই সব নিয়ে এমনই ঝামেলা বাঁধালো টিচারেরা যে সময়ই পেলাম না!:( তারপর যাও ছুটি হলো শুরু হলো চৌদ্দ গুষ্ঠির বিয়ে, জন্মদিন, বৌভাত, মুখে ভাত সবকিছু!!!!!!!!! আরও সময় হলো না শেষে কাল রাতে ১১টাই ছুটে এসে তড়িঘড়ি লিখতে হলো!!!!! আমার আরও আরও ভালোবাসা জানানোই হলো না বদমাইস বিজি টাইমের জন্য!!!!!!!!!!!!!!!!

যে যাই বলুক তুমি এ বছরের সেরা কবি আমার চোখে! :)

২৬| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:২৮

শাহরিয়ার কবীর বলেছেন:
আমার মত অপদার্থকে জিনিয়াসদের সাথে রাখাতে আমি ভীষণ মাইন্ড খাইছি । কারণ আমি তাহা নই। আমার কাছে
মনে হয় আপনার চশমার পাওয়ার কমে গেছে ।একারণে ভুল করে ফেলেছেন।তাই ধরুন, খুশি হয়ে একখানা চশমা দিলাম ।

২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৪২

শায়মা বলেছেন: ঐ আবার চশমা দিসো!!!!!!!!!!!!!!

না!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

তুমি আমাকে তো বুড়ি না বানিয়ে ছাড়বেই না!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!


এই বুড়ির চশমা তোমার শ্বাশুড়ি আম্মার জন্য তুলে রাখলাম !!!!!!!!!!

তাহাকে গিফট দেবো!!!!!!!!!!!


যাও আমার জন্য হীরার মালা, চুনীর দুল, পান্নার বালা নিয়ে আসো!!!!!!!!!!!!!!!!!!!

২৭| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৩০

দ্যা ডন বলেছেন: ঝগড়া-ঝাটি বাদ্দিছি অনেক আগেই। এখন তো বলা চলে একদম ভাল হয়ে গেছি। ;)
নতুন বছরে রেজিষ্ট্রেশন যে কম হইছে তেমন না। তবে গতবছরের তুলনায় এবছর যারা রেজিষ্ট্রেশন করছে তাদের মধ্যে গুঁটিকতক ছাড়া বাকিরা হল গিভ & টেকের ধ্বজ্জাধারি। তাদের ব্যাপারটা এমন তুমি যদি আমার হও আমি তোমার হবো। ব্লগের জন্য যেটা একদমই কাম্য নয়। ভাল জিনিসের পাশাপাশি খারাপ দেখলে প্রতিবাদ করতে হবে এটাই স্বাভাবিক। কিন্তু বর্তমান ব্লগিং প্রজন্ম এতটাই সুশীল যে, তারা সব কিছু দেখেও দেখে না।

ব্লগে তথ্যবহুল পোস্ট যে এখন আসছে না তেমন না। কিন্তু সেটা যে পূর্বের তুলনায় অনেকাংশে কমে গেছে এটা স্বিকার করতেই হবে। তবে সেজন্য কেবল ব্লগাররা দ্বায়ী নয়। সামুও তারজন্য দ্বায়ী। আর কেন সামু দ্বায়ী সেটা নিশ্চই বলে দেওয়া লাগবে না।

পরিশেষে কামনা করি নিউ জিনিয়াসদের সাথে আপনার দিনগুলো ভাল কাটুক। যদিও জানি দিন খারাপ কাটলেও আপনি সেটাকে ভালোর দিকে টার্ন করাইতে পারেন! ;)

শুভ কামনা!

২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৫৭

শায়মা বলেছেন: ঝগড়াঝাটি বাদ দিয়েছো কেনো ভাইয়া!!!!!!!!!!!!!
বুড়া হয়ে যাচ্ছো মানে আর কি ঝগড়া ঝাটির শক্তি নাই নাকি ঝগড়া ঝাটি করিতে করিতে তুমি আজ ক্লান্ত!!!!!! :P

নতুন বছরে রেজিষ্ট্রেশন যে কম হয়নি তা বটে তবে আমার ধারণা সারা বছর যত নিক রেজি হয়েছে তার অর্ধেকেরও বেশী নিক বানানো হয়েছিলো চাঁদগাজী ভাইয়ার পিছেই। আর তাই নিকের তুলনায় লেখালিখি করার নতুন ব্লগার আসেনি। এটা মোটেও ভালো প্রাকটিস না।

আর গিভ এ্যান্ড টেক আগে যতটা ছিলো তার থেকে বাড়ার কারণ মানুষের কোনো পোস্টে কমেন্ট প্রত্যাশাটা। কমেন্ট অবশ্যই ব্লগিং এরে তাৎপর্য্য বাড়ায় , একে অন্যের হৃদ্যতাও বাড়ায় আবার কেচালবাজীও বাড়ায় তবে কমেন্ট দিয়ে ব্লগিং বিচারের মানষিকতা যতদিন না যাবে এই গিভ এ্যান্ড টেক পলিসিও ততদিন বেঁচে থাকবে।

ভাল জিনিসের পাশাপাশি খারাপ দেখলে প্রতিবাদ করতে হবে এটাই স্বাভাবিক। হ্যাঁ কিন্তু পরে যেটা বললে সুশীলতার বিষয়ে
(কিন্তু বর্তমান ব্লগিং প্রজন্ম এতটাই সুশীল যে, তারা সব কিছু দেখেও দেখে না। ) সেটা ঠিক নয়। অবশ্যই সুশীলতা বজায় রেখে সঠিক যৌক্তিক যুক্তি তর্কের মাধ্যমেই আলোচনা চালাতে হবে।

অবার্চীন কোনো মন্তব্যের রিপলাই এ খেপে গিয়ে ঢিল ছুড়ে মারলেই তা ব্লগিং হলো নাকি!!!!!!!!


(ব্লগে তথ্যবহুল পোস্ট যে এখন আসছে না তেমন না। কিন্তু সেটা যে পূর্বের তুলনায় অনেকাংশে কমে গেছে এটা স্বিকার করতেই হবে। তবে সেজন্য কেবল ব্লগাররা দ্বায়ী নয়। সামুও তারজন্য দ্বায়ী। আর কেন সামু দ্বায়ী সেটা নিশ্চই বলে দেওয়া লাগবে না।)

হয়তো সামু দায়ী তবে আমার চোখে সামুর দায় অনেক ছোট। দায় আমাদেরই ! আমাদেরকেই আসলে দায় নিতে হবে। দলবদ্ধ এবং যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো রে পদ্ধতি! :)


পরিশেষের এই কথাটাতে তো চোখে পানি আনিয়ে দিলে ভাইয়া!

(পরিশেষে কামনা করি নিউ জিনিয়াসদের সাথে আপনার দিনগুলো ভাল কাটুক। যদিও জানি দিন খারাপ কাটলেও আপনি সেটাকে ভালোর দিকে টার্ন করাইতে পারেন! ;)

শুভ কামনা!)

শেষ পর্যন্ত এমন একটি কথা নতুন বছরের সুচনাতে শুনে মন ভালো হয়ে গেলো আত্মবিশ্বাসও বেড়ে গেলো বহুগুন!! হ্যাঁ আমি সব কিছুই চাইলেই উলটাতে পারবো নিশ্চয়ই। মানে খারাপকে ভালোর দিকে অবশ্যই পজিটিভলি!!! আর শুধু আমি না, সবাই আসলে তাই পারে!!!!!!!!!! অনেক অনেক থ্যাংকস আর ভালোবাসা ভাইয়া! নতুন বছরের শুভেচ্ছা!!!!!!! অনেক অনেক সফল হও তোমার সকল কাজে!!!!!!! :)





২৮| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৪৪

খোলা মনের কথা বলেছেন: পোষ্টের ভিতর সকল ব্লগ জাদুকরদের তুলে এনেছেন। এই জাদুকর গুলো আছে বলেই ব্লগে আসতে খুব ভাল লাগে।

নতুন বছরের শুভেচ্ছা রইল আপুনি....

২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:০০

শায়মা বলেছেন: অনেক অনেক ভালোবাসা আর শুভকামনা ভাইয়ামনি!!!!!!

অনেক সফল হও!!!!!!!!!!

২৯| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৪৮

শাহরিয়ার কবীর বলেছেন: থ্যাংক ইউ আর লাভ ইউ পিচ্চু ভাইয়া! B-)

সস্তা ডায়লক দিয়ে একটা স্বীকৃতি দিলেন,তাতে ভীষণ খুশি লাগল কিন্তু ”বহিন“ হওয়ার যে জ্বালা আছে ।তা জানেন তো
এবং সহ্য করতে পারবেন তো । B-) =p~

২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:০৩

শায়মা বলেছেন: হা হা আমার সহ্য ক্ষমতা নিয়ে এখনও কি তোমার সন্দেহ আছে!!!!!!!!!! :)

দ্য ডন ভাইয়ার মন্তব্য পড়ো।
(পরিশেষে কামনা করি নিউ জিনিয়াসদের সাথে আপনার দিনগুলো ভাল কাটুক। যদিও জানি দিন খারাপ কাটলেও আপনি সেটাকে ভালোর দিকে টার্ন করাইতে পারেন! ;)

শুভ কামনা!)

এটা আমার জন্য পাওয়া এক সেরা মন্তব্য!!!!!!!!! আত্মবিশ্বাসের গ্যারান্টি!

আমি শত্রুকে আপন করেছি
আমি স্বপ্নকে সত্যি করেছি
আমি কারো কাছে হার মানিনা
আমি কারো চোখে সুখ খুঁজিনা
আমি নকল প্রেমের ধার ধারিনা...... হা হা হা

মানে যদি চাই আর কি!!!!! মাঝে মাঝে এসবের উর্ধেও থাকি! ১০০% জেনে বুঝেই!!!!!!!!! :P

৩০| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৫০

এডওয়ার্ড মায়া বলেছেন: আপুমনি -
আমি নিউ নাকি ওল্ড জিনিয়াস, সেটাই ত বোঝর্তারি নাই =p~ =p~

২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:২৮

শায়মা বলেছেন: তুমি তো সর্বদল ভাইয়া!!!!!!!!!


ইফ ইউ ওয়ান্ট এক্সপ্লেনেশন দেন আই উইল এক্সপ্লেইন! আদারওয়াইজ বুঝে নাও!!!!!!!! :)

৩১| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৫৬

শাহরিয়ার কবীর বলেছেন:
এই বুড়ির চশমা তোমার শ্বাশুড়ি আম্মার জন্য তুলে রাখলাম !!!!!!!!!!

ডিম আগে না মুরগি আগে !!! আপনার কথা শুনে মনে হল ।

আফা, ছোট ভাইডারে বিয়ে দিবেন কবে ?

বয়স আমার বেশি না ওরে টুকটুকির মা, খালি চুল কয়ডা পাইক্কা গেচে বাতাসে.....







২৫ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৫৬

শায়মা বলেছেন: টুকটুকি নামে বা অন্য যে কোনো নামেই আমার কোনো কন্যা নেই বাবা!

তোমার জন্য অন্য কাউকে খুঁজে বের করবো!

মজার কথা শুনো ...

আমি এখন ট্রেনে.....

৩২| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:১৩

শাহরিয়ার কবীর বলেছেন: হুম পড়লাম!!

পৃথিবীটা রঙ্গমঞ্চ আমরা সবাই অভিনেতা
কথাটা শতভাগ সত্যি ।আমরা যার অবস্থান থেকে পৃথিবীটাকে, স্বার্থকতা দানে ব্যস্ত ।

যাহোক,
বেশি গভীর চিন্তা করলে বা বেশি সিরিয়ার হলে, আসলে কোন কাজই হয় না । সব কিছু অকাজের খাতায় পরে থাকে ।

পাগল ছাড়া দুনিয়া চলেনা কথা বলেছেন ফকির লালন।

তাই সব ঠিক।

২৫ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৬

শায়মা বলেছেন: কি সব দার্শনিক তত্ব দিলে ভাই্য়া?

আমি আপাতত ভ্রমনের আনন্দে আছি!

কাটলেট খাই আর নাটক দেখি!

৩৩| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:৫৭

এডওয়ার্ড মায়া বলেছেন: ওইত্তেরি !!!
আপুমনি-ইউ ডোন্ট হ্যাভ এনিথিং টু এক্সপ্লেইন এবাউট মি।এভ্রিবডি নোজ আমি কে !!ইভেন আইম নট কীপ হাইডিং মাইসেলফ :)
এক্সপ্লেনেশন করার কিছু নাই ত ।
শুনেন-
নতুন বছরে আমার ওয়ান এন্ড অনলি চাওয়া - আফ্রোদিতির লগে সাক্ষাৎ করুম ।
হ্যাপি ক্রিসমাস ডে ।ছুটি আনন্দে কাটুক ।
খোঁচা দিয়েন না।হ্যাপি এন্ডিং :) :) :)

২৬ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৮:২৭

শায়মা বলেছেন: হা হা নো এক্সলেনেশন!!!!!
তবে নতুন বছরের চাওয়াগুলো দেখে আমারও আরেক চাওয়া চলে আসলো...... :)

তোমার শুভবিবাহে ইনশাল্লাহ এই নতুন বছরেই আফ্রদিতি দাওয়াৎ পাইবেক এবং তখনি তাহার সাক্ষাৎ পাইয়া লইও!

আফ্রোদিতি এখন দূর পাহাড়ে দিগন্তের পারে শীতকালীন অবকাশ যাপন করিতেছে! চারিদিকে কুয়াশা ঘেরা পাহাড় আর তার মাঝে বয়ে চলা পাহাড়ি পথ!

মনে মনে গান গাই

কাঞ্চন কাঞ্চন পাহাড়ে আহারে আহারে........:)

৩৪| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:২১

সাহসী সন্তান বলেছেন: যাক, বছরের শেষ সময়ে এসে এমন একটা পোস্ট দেখে বেশ ভাল্লাগতেছে! অন্তত এই পোস্টের সুবাদে কিছু সিনিয়র ব্লগাররা ব্লগে লগইন করার হ্যাপা সামলাইবে! কিন্তু এমন একটা কালজয়ী পোস্টে নিজের নিজের নাম দেইখা তো বিস্মৃত হওয়া ভুইলা দেখি (ঢং করা ইমো হবে)!

কাউকে মন থেকে ঘৃনা করতে হলেও তাকে বারবার মনে করা লাগে, তাই না আপু? পোস্টে একজনের নাম মিস করে গেলাম মনে হয়? 'বনমহুয়া' নামটার কথা মনে ছিল না বোধহয়? মাইয়াটা বেশ ভালই ছিল! আপনি যেমন 'জনমদাসী' নামটা কোনদিনও ভুলতে পারবেন না, আমিও তেমনি ঐ নামটাও কোনদিনও ভুলতে পারবো না! আহাঃ কি দুষ্টু-মিষ্টি ঝগড়াটাই না করছি মাইয়াটার লগে। ;) একবার স্যরি বলে নেওয়া দরকার! তবে সবকিছু বাদ দিয়ে অন্তত কবিতা লেখিকা হিসাবে এই পোস্টে তার নামটা আশা করছিলাম। :(

পোস্টে যাদের নাম উল্লেখ করছেন মোটামুটি ভাবে সবার লেখাই টুকটাক পড়া আছে। তবে গতবছরের তুলনায় এবছরের ব্লগিং ততটা ইঞ্জয়েবল ছিল না। সামুর টেকনিক্যাল প্রবলেমের পাশাপাশি ব্লগারদের মিথস্ফিয়াটাও এক্ষেত্রে অনেকাংশে দ্বায়ী! তবে সব মিলিয়ে এক্কেবারে যে খারাপ গেছে সেটাও বলা যাবে না। অন্তত আমাদের প্রাপ্য কিছু না থাকলেও আপনি নিজে তো অনেকগুলো জিনিয়াস পেয়েছেন! ;)

তবে পোস্টে আমার নাম রাখার আসলেই কোন যৌক্তিকতা আছে কিনা একটু ভেবে দেখবেন! আমি আসলে নিজেকে জিনিয়াস হিসাবে পরিচয় দিতে খুব লজ্জা পাই! কারণ একজন জিনিয়াসের যে গুণাবলি থাকা দরকার সেটা আমার মধ্যে একদমই নেই! :(

আপনার জিনিয়াসদের জন্য শুভ কামনা রইল! তাদের সাথে আপনার ব্লগিং জগৎটা ভাল কাটুক সেটাই আমার কাম্য! ভাল থাকবেন!

৩০ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৩৬

শায়মা বলেছেন: এই কমেন্টের জবাব ডেস্কটপে লগ করে পরে দেবো ঠিকঠাক।

এই পোস্ট আমি অন্যান্য বছর যে পরম মমতা ও যতনে রচনা করে থাকি এ বছরে তা কিছুতেই হলো না কারণ আমার পরাবাস্তব জগতের বাইরের জগতের জাগতিক নানা ঝামেলা ও সময়াভাব, এত কম কম নিউ জিনিয়াসদের আগমন, এছাড়াও এ বছরে আমার পরম প্রিয় কিছু মানুষের কিছু নেতিবাচক মনোভাবও হয়তো এ লেখা লিখতে কিছু বাঁধা সৃষ্টি করেছে....

আর ঘৃনার কথা যদি বলো....সাথে তোমার ষ্টাইলিশ লাইন তবে মনে পড়ে কবির ভাষা- তোমাকে ভুলতে গিয়ে মনে করে ফেলি বারবার....

আর বনমহুয়ার নাম আমি লিখি কেমনে? নিজের নামে না নিজে লেখা বারণ...তোমরাই না আন্দোলন করতে আসছিলা!
আর বনমহুয়ারাও নাই, উতল চৌরাশিয়া বাঁশীও বাঁজেনা এই বনে............তবুও তাকে স্মরণে ও বরণে রাখার মনোভাবের জন্য থ্যাংকস....."........:)


বাকী মন্তব্যর জবাব পরে দিচ্ছি....

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৫৩

শায়মা বলেছেন:


গত বছরের তুলনায় যদি বলো এ বছর ব্লগিং ততটা এঞ্জয়েবল ছিলো না তবে বলবো তোমার দিক থেকে সেটা ঠিকই বলেছো এবং শুধু সেই বছরটার সাথে তুলনা করলে বাকী জীবনে হয়তো কোনো বছরকেই সেখানে আর বসাতে পারবেনা !!!!!!!পিচ্চি তো তাই এমনই হয়!!!!!!!!


তবে আমি অনেক দেখেছি আর ঐ যে যে কোনো নেগাটিভিটিকেই আমি আমার মত করে পজিটিভিটিতে টার্ন করাতে পারি। তাই খুঁজে খুঁজে খড়ের গাঁদাতেও পেয়েই যাবো নিশ্চয়ই দু একটা মনি মুক্তা। আর তুমি জিনিয়াস তাতে সন্দেহ নেই তবে জিনিয়াস ব্যাপারটা চর্চার বিষয়। চর্চা হারিওনা!!!!!!!! অবশ্যই পজিটিভলি! :)

শুভকামনার জন্য অনেক অনেক থ্যাংকস!!!!!!! আমি ভালো থাকবো!!!!!!! :)

৩৫| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৪৪

তারেক ফাহিম বলেছেন: কিছু লিখতে পারিনা, তবে লিখার আগ্রহ আছে, কিছু জানি না তবে শিখার আগ্রহ আছে, উক্ত সাইডে রেজিষ্ট্রেশন করার আজ ৫ দিন হল মাত্র। ৫ দিনে যা পড়ছি আর ভাবছি কী করে সম্ভব, এত সুন্দর করে লেখার। আমি আপনাদের কাছে নতুন, আমার জন্য দোয়া করবেন। নতুন বছরের শুভেচ্ছা।

৩০ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০৩

শায়মা বলেছেন: অনেক অনেক দোয়া আর নতুন বছরের শুভেচ্ছা ভাইয়া! :)

৩৬| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:৪৫

কামরুন নাহার বীথি বলেছেন: আপনার জিনিয়াসদের জন্য শুভ কামনা রইল!
ভাল থাকবেন আপনিও, শুধু আজ নয় আগামীর জন্যও!!

৩০ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:১২

শায়মা বলেছেন: অনেক অনেক ভালোবাসা আপুনি....

৩৭| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:৫৪

দিশেহারা রাজপুত্র বলেছেন: তোমার প্রতিউত্তরের কোন প্রতিউত্তর হবে না।

৩০ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:২০

শায়মা বলেছেন: তাইলে কবিতা লিখে দাও এত্তা.......:)

৩৮| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:১৯

ক্লে ডল বলেছেন: একজন জিনিয়াস করেছেন আরো কিছু জিনিয়াসের তালিকা। সে তালিকায় নিজ নামখানা দেখিয়া যারপরনাই বিস্মিত!
B:-)

জেন রসি কে জম্মদিনের শুভেচ্ছা। !:#P

আপনার জন্য অশেষ শুভকামনা। ভাল থাকুন সর্বদা। :)

৩০ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:২৬

শায়মা বলেছেন: তুমি এ বছরের নিউ জিনিয়াস......

এই পোস্টের জিনিয়াসদের সাথে সাথে জিনিভাইয়ার জন্মদিনও ছিলো.....অনেক অনেক থ্যাংকস....আপুনি.....

৩৯| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৫৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: উরি আপুনি বিশাল কান্ড দেখি!

দারুন কষ্টকর উপস্থাপনায় আন্তরিকতার সাথে ধন্যবাদ।

হুম! বেশ মজা হয়েছে ছড়ায় ছড়ায় লড়াইয়ে:)

নতুন বছরের শুভেচ্ছা :)

আহ! ট্রেন! আমার সবচে প্রিয়!
দারুন কাটুক ছুটির সময় নিরপদে ফেরার শুভকামনা :)

+++

৩১ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৭:১৫

শায়মা বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা ভাইয়া.....

আসলেই দারুন কেটেছে এ কটা দিন....

এবার ফেরার পালা....

অনেক অনেক ভালো থেকো ভাইয়া।

৪০| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:১৪

ঢাকাবাসী বলেছেন: পরিশ্রম করে বানানো পোস্ট, দারুণ উৎসাহব্যান্জক। ধন্যবাদ।

৩১ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৮:০৯

শায়মা বলেছেন: তাড়াহুড়ায় লিখেছি ভাইয়া....

অনেক অনেক শুভকামনা....

৪১| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৪০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: জিনিয়াস বললে কমই বলা হয়। এই ব্লগার বন্ধুরা এক একজন হীরার টুকরা। তাদের সবাইকে অভিনন্দন।


ধন্যবাদ বোন শায়মা।

৩১ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৮:১৬

শায়মা বলেছেন: ভাইয়া তুমিও আমাদের এক টুকরো হীরা...

তোমার গল্প যে কত মানুষকে আমি পড়াই ভাই্য়া...

অনেক অনেক ভালো থাকো অসাধারণ সব গল্প লেখনী নিয়ে ভাইয়ামনি...

৪২| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫৫

সাদা মনের মানুষ বলেছেন: আমাকে জিনিয়াসের কাতারে ফেললে লজ্জা পাই আপু :(

৩১ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৮:২২

শায়মা বলেছেন: জিনিয়াসদের লজ্জা পেতে হয় ভাই্য়া ...কাজেই লজ্জা পেলে কিছু হবে না.....

৪৩| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫৭

সাদা মনের মানুষ বলেছেন: বোকা মনের মানুষ হাসান ভাইও আমার দৃষ্টিতে একজন জিনিয়াস ব্লগার

৩১ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৮:২৫

শায়মা বলেছেন: শুধু জিনিয়াস! বোকামানুষভাইয়া জিনিয়াসের জিনিয়াস....সেরাদের সেরা...

৪৪| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫৮

সাদা মনের মানুষ বলেছেন: আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম সাহেব ও আমার দৃষ্টিতে একজন জিনিয়াস ব্লগার

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:৪৫

শায়মা বলেছেন: এই ভাইয়া শুধু জিনিয়াস না একজন হীরার টুকরা!!!!!!

তার গল্প, সোনাবীজ ভাইয়ার গল্প, অর্কভাইয়াদের গল্প পড়লে মনে হয় তারা মানুষ না গল্পের দেবদূত।

৪৫| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:০০

কি করি আজ ভেবে না পাই বলেছেন: ''এবারো অপ্রকাশিত পান্ডুলিপি''



নয়াদের জয়োগান
হয়ে গেছি পুরনো;
ক'বেন মোদের কথা
কায়দায় ঘুরনো।

গাদা গাদা ছড়া লিখি
পুরো সাল খালি খালি;
দিন শেষে তালি পায়
'ডাক্তার এম আ আলি'।

মোদের কথাটি লিখে
না পারতে ছাড়া ছাড়া;
মুখে যেনো মধু ঝরে
নাম নিতে 'দিশেহারা'।

'ফরহাদে'র শিরি যেনো
লিখার সেকি বয়ন;
হৃদয়ে লিখেছে নাম
'নাজমুল অয়ন'।

বুঝলুম নয়া তারা
তা-ই হ্যাগো এত নাম;
গেমুটার নাম নিতে
অত বাবা কিসে কাম???

পোষ্টের হাফ জুড়ে
চাঁদগাজী,চাঁদগাজী;
প্রেমেতেই হাবুডুবু
ক'তে পারি ধরে বাজী।

লিটনদা,ভৃগু,ছবি
মানব বা মায়া;
রাবু'বুরও নাম নাই
কি বদ!বেহায়া!

কোনমতে বেচারারা
ফ্লোর পায় চিপাতে;
রসি ভায়া খুব পেলো
বার্থডে'তে ঘি-পাতে।

মোর নাম আশা করা
ইতিহাসে বড় ভুল;
জানিইতো আপুনিটা
মহা আনগ্রেটফুল।

ভেবোনাকো নয়াদের
করি মোরা হিংসে;
মন মগো কভু নয়
আপু যথা মিনসে।

নয়া যারা সকলেই
একেকটি তারা;
আপুনির মত নয়
পাজীর পা ঝাড়া।

ব্লগের এই দুর্দিনে
স্বীয় আলো জ্বালো;
নিজে হও আলোকিত
সামু করো আলো।

তোমাদের এ জয়োগানে
মোরা সবে সামিল;
ভুলে যত রেষারেষি
আপু সনে অমিল।

জানতে কি চাও সবে
আপুনির মহিমা?
পাজী বদ ডাইনি
এ-ই হলো শায়মা..................... X(( X(

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:৩০

শায়মা বলেছেন: নয়া কিবা পুরোনোতে
কিবা আসে যায়!
তুমি আছো সবখানে
মেরা প্রিয় ভাই।

ছড়াতেই দাও যাহা
মিটিয়ে যে আশ
তাতে ফেল করে বাবা
এম আ আলী বাঁশ!


দিশেহারা মধু ঝরা
তুমি নিম তিতা
তোমাকে স্যুইটু বলি
এত বড় মিথা!

ফরহাদ বা অয়ন যে
তারা নিউ বাচ্চা
ভালোবাসো তাদেরকে
খোশ দিলে সাচ্চা!

গেমুকে কি ভোলা যায়
মেরা কলিজয়াভাই
মাঝে সাঝে পারশিয়ালটি
করিতে যে হয়।


চাঁদগাজী ভায়াপাঁজী
অটল সে সৈনিক
এত গুলি গোলা খেলো
সারা সাল দৈনিক।

তবু সে যে অদম্য
শিখি তার কাছে
আগে বাড়ো লোকে যত
যাহা বলে পাছে।

(লিটনদা,ভৃগু,ছবি
মানব বা মায়া;
রাবু'বুরও নাম নাই
কি বদ!বেহায়া! )

কে বলেছে নাম নাই
কানা গাধা হাবলা
এক চোখ করে দেবো
দিয়ে এক খাবলা।

রসিভাইয়া সোনামনি
বার্থডের বয়
তাহারেও হিংসা
এইডা কেমনে হয়!


তুমি মোর প্রিয় ভাই
এই কথা ভুলো না
নয়াদের হিংসা
সাথে করো তুলনা!!!!!!



ওহ!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!


আমি পাঁজি! পাঝাঁড়াও
আমি কিনা ডাইনী!
ভালো কথা মনে এলো
বহুদিন কাঁচা মাংস খাইনি!


আজ তোরে খাবো সোজা
নো কুক, নো বেক
সোজা কেটে কুচি কুচি
হাড়গুলো খেক খেক!






হা হা হা হা :P

৪৬| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:০৪

কি করি আজ ভেবে না পাই বলেছেন: সাদা মনের মানুষ বলেছেন: আমাকে জিনিয়াসের কাতারে ফেললে লজ্জা পাই আপু :(

বিনয়ের অবতার
সাদা ভায়া কি সিরিয়াস;
আমাদেরও দৃষ্টিতে
তিনি মহা জিনিয়াস।

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:৩৪

শায়মা বলেছেন: তুমিও কি কম নাকি
হয়েছে অনেক ঢং
এইবার ঝেড়ে কাশো
ছাড়ো সক্কল ভং!!!!!!!!!!!

৪৭| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২৯

আহমেদ জী এস বলেছেন: শায়মা ,



আসছে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে রাখছি ।
ব্লগে আমরা নুতন আর পুরোনোরা সবাই যে যার মতো জিনিয়াস সম্ভবত। আরো খানিকটা পরিচর্যা হলে আপনার এই ছোট্ট লেখায় চিহ্ণিত বিশেষায়িতরা বাদেও সবারই ঝকঝকে তরতাজা মুখ দেখবোই ।

আর আমাকেও যে রেখেছেন দলে, তাতে শুধু এটুকুই বলা --

সেই ধন্য করিবে আমাকে
শুক্লপক্ষ হতে আনি
রজনীগন্ধার বৃন্তখানি
যে পারে সাজাতে
অর্ঘ্যথালা কৃষ্ণপক্স রাতে,
যে আমারে দেখিবারে পায়
অসীম ক্ষমায়
ভালোমন্দ মিলায়ে সকলি ..............


৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:৫৪

শায়মা বলেছেন: ঠিক ঠিক

মানুষ তো মাল্টিপল ইনটেলিজেন্ট!!!!!!!! শুধু চর্চার অভাবে, কু চর্চায় বা অচর্চায় আমাদের অনেক প্রতিভায়ই ঢাকা পড়ে যায় বা অচিরে ঝরে যায়!!!!!!!


এসব প্রতিভা সত্য ও সুন্দর চর্চার বিকশিত হয়ে উঠুক আগামী বছর!!!!!!!

আর আমি বেঁচে থাকলে এই লিস্ট হোক আরও আরও বড়!!!!!!!!! :)


আর...............
তোমারে যা দিয়েছিনু, তার
পেয়েছ নিঃশেষ অধিকার।
হেথা মোর তিলে তিলে দান,
করুণ মুহূর্তগুলি গণ্ডূষ ভরিয়া করে পান
হৃদয়-অঞ্জলি হতে মম।
ওগো তুমি নিরুপম,
হে ঐশ্বর্যবান,
তোমারে যা দিয়েছিনু সে তোমারি দান;
গ্রহণ করেছ যত ঋণী তত করেছ আমায়।


:) :) :)

অনেক অনেক শুভকামনা ভাইয়া!!!!!!


৪৮| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:০১

কালীদাস বলেছেন: নাম ধরে কারও লেখা পড়ার অভ্যাস যাদের জন্য আছে আমার, তাদের কয়েকজনের নামও আছে এখানে; আপনি জানেন আমি কাউকে ফলো করি না, ফার্স্ট পেইজের সব খুটিয়ে পড়তে পছন্দ করি ফিডব্যাক দেয়া সহ, লেখা গাবগাছ আর ভাল না লাগলে অমিট করি। আপনার লিস্টের দুয়েকজন সময়ের সাথে সাথে ম্যাচুয়রড হয়েছে, কথা বার্তার প্যাটার্ণে বোঝা যায়। একজনের নাম দেখছি যাকে গাবগাছ মনে হত, সে সময়ের সাথে আরও বড় ইডিয়ট হয়েছে X((

যাউকগা, এরা সকলে হেদায়েত প্রাপ্ত হউক। সবার জন্য আমার শুভকামনা, ব্লগের জন্য খাঁটি ফ্রেশ ওভেন ফ্রেশ দোয়া, আপনার জন্য শ্রদ্ধা- অনেক পুরানর মত হারিয়ে যাননি বলে। আমার মনে আছে আপনি আমার কাছে একটা রেসিপি পাওনা আছেন :`>

শুভ বছর :)

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:০৩

শায়মা বলেছেন: হা হা ভাইয়া তোমার এই কমেন্ট যখন দেখেছিলাম আমি তখন অন্যখানে। মানে ডেস্কটপ ছিলো না সেখানে। আমি আবার ডেস্কটপ ছাড়া তেমন লিখতে পারিনা। যাই হোক এই কমেন্টের
(আপনার লিস্টের দুয়েকজন সময়ের সাথে সাথে ম্যাচুয়রড হয়েছে, কথা বার্তার প্যাটার্ণে বোঝা যায়। একজনের নাম দেখছি যাকে গাবগাছ মনে হত, সে সময়ের সাথে আরও বড় ইডিয়ট হয়েছে X(( ) এখানে পড়ে আমি অনেক হেসেছি। খুব জানতে ইচ্ছে হয়েছিলো কে সেই গাবগাছ কে কে কে !!!!!!!!! হা হা হা হা


আর সকলেই হেদায়েত প্রাপ্ত হোক ( আমি ছাড়া মানে আমি যেমন আছি তেমনি থাকবো কিন্তু ওকে?) :)

আর তোমার সবার জন্য শুভকামনা, ব্লগের জন্য খাঁটি ফ্রেশ ওভেন ফ্রেশ দোয়া অথবা ধোঁয়া, আমার জন্য শ্রদ্ধা আর রেসিপির কথা মনে রাখার জন্য আমার হৃদয় ফ্রেশ ভালোবাসা গ্রহন করো ভাইয়া!!!!!!!! তুমিও এখনও মাঝে মাঝে এসে উঁকি দাও বলে কৃতজ্ঞতা রইলো!!!!!!!!

অনেক ভালো থাকো সারাজীবন!!!!!!

৪৯| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:২৬

জুন বলেছেন: নব বর্ষে সব জিনিয়াস বিশেষ করে ডা: এম আলীর মতন জিনিয়াসের সাথে আমাকেও স্মরণ করার জন্য অসংখ্য ধন্যবাদ শায়মা।

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:০৯

শায়মা বলেছেন: তুমি তো অল্ড জিনিয়াস ইবনে বতুতা!!!!!!!!


নিউ পেয়ে কি তোমাকে ভুললে চলবে বলো!!!!!!!!!!

৫০| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:২৬

চাঁদগাজী বলেছেন:


"লেখক বলেছেন: হা হা ভাইয়া!!!!!!!!
এ বছরেও ছদ্মবেশী ক্রিয়েটিভভাইয়াদের বদ নজরে পড়ো না!!!!!!
নতুন বছরে এইম হোক নিউ স্টাইল ওয়ে অব টকিং ইন ব্লগ!!!!!!! " ( লেখক আমার মন্তব্যের উত্তরে লিখেছেন )

-সামুসহ অন্য ব্লগগুলো ভয়ানক ভুল করেছেন "ব্লগ দিবস" পালন না করে; এটা আমাদের গুরুত্বকে হালকা করেছে এই বিশৃংখল বাংলাদেশে। ব্লগারেরা এখনও ব্লগকে কেন্দ্র করে প্রদক্ষিণ করছেন; তাই ব্লগগুলোকে আরো বড় পদক্ষেপ নিতে হবে ব্লগারদের সৃজন ক্ষমতাকে তুলে ধরতে।

ব্লগার হত্যা সাময়িকভাবে ব্লগিং'কে শ্লথ করেছে; কিন্তু এখন যাঁরা ব্লগিং'এ আসছেন, তাঁরা সব সময়ের থেকে সাহসী ও শক্তিশালী ব্লগার; আমি ব্লগে বিশাল ক্ষমতাশালী এক প্রজন্মকে দেখছি; এঁরা প্রত্যেকেই আপন মহিমায় দীপ্ত, প্রত্যেকেই জিনিয়াস। সংখ্যা সব সময় একটা বিষয়, তবে গুণগত মানই সবকিছুর অবস্হান নির্ণয় করে; ব্লগে লেখার মান এখন সব সময় থেকে উপরে।


৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:১০

শায়মা বলেছেন: হা হা হা থ্যাংক ইউ এ্যান্ড ভেরি গুড স্টাইল কমেন্ট!!!!!!!!!!!!!!

৫১| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৩৭

কিশোর মাহমুদ বলেছেন: নতুন বছরে আসছি ভাইয়া!
আশা করি সবার ভালোবাসা আর শুভ কামনা পাবো!!!

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:১৩

শায়মা বলেছেন: ওকে ওকে গুড গুড!!!!!!!!!


ভেরি গুড!!!!!!!!!!!


নতুন বছরের শুভেচ্ছা!!!!!!!!!!!!!

৫২| ২৬ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৩২

চাঁদগাজী বলেছেন:


-সামুসহ অন্য ব্লগগুলো ভয়ানক ভুল করেছেন "ব্লগ দিবস" পালন না করে; এটা আমাদের গুরুত্বকে হালকা করেছে এই বিশৃংখল বাংলাদেশে। ব্লগারেরা এখনও ব্লগকে কেন্দ্র করে প্রদক্ষিণ করছেন; তাই ব্লগগুলোকে আরো বড় পদক্ষেপ নিতে হবে ব্লগারদের সৃজন ক্ষমতাকে তুলে ধরতে।

ব্লগার হত্যা সাময়িকভাবে ব্লগিং'কে শ্লথ করেছে; কিন্তু এখন যাঁরা ব্লগিং'এ আসছেন, তাঁরা সব সময়ের থেকে সাহসী ও শক্তিশালী ব্লগার; আমি ব্লগে বিশাল ক্ষমতাশালী এক প্রজন্মকে দেখছি; এঁরা প্রত্যেকেই আপন মহিমায় দীপ্ত, প্রত্যেকেই জিনিয়াস। সংখ্যা সব সময় একটা বিষয়, তবে গুণগত মানই সবকিছুর অবস্হান নির্ণয় করে; ব্লগে লেখার মান এখন সব সময় থেকে উপরে।

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:১৫

শায়মা বলেছেন: গুড কমেন্ট ভাইয়া!!!!!

৫৩| ২৬ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৪৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সবার জন্য শুভ কামনা রইল

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:১৬

শায়মা বলেছেন: অনেক অনেক ভালো থেকো ভাইয়া!!!


হ্যাপী নিউ ইয়ার!!!!!!!!

৫৪| ২৬ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৪৩

খায়রুল আহসান বলেছেন: Lekhatate tarahuror chhap sposhto. However, I am glad to see my name in the list, undeservingly though.
Laptop crashed. Unable to type Bangla on cellphone. So, pardonmy typing in English.

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:১৯

শায়মা বলেছেন: ল্যাপটপের কি খবর এখন ভাইয়া!!!!!!!!!!
ল্যাপটপ নষ্টের কষ্ট আমি জানি!!!!!!!!!! :(

যাইহোক আসলেই খুব তাড়াহুড়ায় লিখেছিলাম লেখাটা! পরে লিখলেও পারতাম কিন্তু জিনিভাইয়ার জন্মদিন চলে যাচ্ছিলো!!!!!!!!:(


অনেক অনেক ভালো থেকো ভাইয়া! নতুন বছরের শুভেচ্ছা!!!!!!

৫৫| ২৬ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৫৬

মোস্তফা সোহেল বলেছেন: আপনাকেও নবর্ষের শুভেচ্ছা রইল

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:২০

শায়মা বলেছেন: অনেক অনেক শুভকামনা ভাইয়া!!!!!!!!!!!:)

৫৬| ২৬ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:০৮

কথাকথিকেথিকথন বলেছেন: অন্যকে প্রেরণা দেয়ার হাতিয়ার দেখছি আপনার বেশ পাকাপোক্ত ! খুঁজতে খুঁজতে... খুঁজতে খুঁজতে... খুঁজতে... শায়মা ওরপে অপসরা নামের একজন মহাজ্ঞানী এবং নানাবিধ প্রতিভার অধিকারিণীকে পেলাম না ! তাই পোস্টে মাইনাস !!!

আচ্ছা একটা সম্পূরক প্রশ্ন, আমি কী নতুন পাপীদের দলে না পুরান পাপীদের দলে ?!!

এমন অণুপ্রেরণাদায়ক পোস্ট দেখেতো আমি এমন আপ্লুত যে আর লেখালেখিই করতে ইচ্ছে করছে না । ইচ্ছে করছে কম্বলের তলে মাথা গুঁজে ঘুমাই জনম জনম !!!

আপনার প্রতি রইলো অনেক ধন্যবাদ এবং শুভ কামনা । ( আচ্ছা আমার নামটা আধা কেন ?!! )

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:২৩

শায়মা বলেছেন: অপ্সরাকে না পাও তোমাকে তো পেয়েছো!!!!!!!!!


তুমিই না আমি!!!!!!!!!! তুমি নতুন পুরাতন সবার দলে কারণ আমি এবং তুমি, তুমি এবং আমি!!!!!!!! :)



আর তোমার নাম লিখতে গিয়ে আধা পথে এসেই আমার হাতের মূল্যবান আঙ্গুলগুলো ভেঙ্গে গিয়েছিলো জানো!!!!!!!!!


এখন সত্যিকারের নামটা বলে যাও আর যেন এই খটোমটো লিখতে গিয়ে আমার গোল্ডেল হ্যান্ড না ভাঙ্গে!!!!!!!!!!!!

৫৭| ২৬ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:০৪

শাহরিয়ার কবীর বলেছেন:
কি সব দার্শনিক তত্ব দিলে ভাই্য়া?

বড় আপারে আমি জ্ঞান দিব,শুনে হাসি পেলে B-)
যাহোক,অনেক মজা কললাম ।অনেক প্রাইভেট কথাবার্তা বলে ফেললাম ।
আরো,আরো বেশি কথা বললে আবার “মহা কবির” সমস্যা হতে পারে ।
ভালো থাকুন। নিরাপদে বাড়ি ফিরুন।

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:২৪

শায়মা বলেছেন: থ্যাংক ইউ পিচ্চু!!!!!!!!!!!! :)

৫৮| ২৬ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৭

রাতের জানালা বলেছেন: আমার নাম নাই কেন?

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:২৫

শায়মা বলেছেন: তোমার অন্য নিকগুলি বলে যাও ভাইয়া!!!!!!!!! তারপর নাম দেবো ওকে!!!!!!!! :)

৫৯| ২৬ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৫৯

মাঝিবাড়ি বলেছেন: অনেকের প্রশংসা চমৎকার লেগেছে!

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:২৭

শায়মা বলেছেন: থ্যাংক ইউ সো মাচ ভাইয়ামনি!!!!!

৬০| ২৬ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৩৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সত্যিই এই ব্লগে মেধা আর শ্রম দিয়ে নিজেদের যায়গা করে নিয়েছেন তাদের অনেক অনেক শুভেচ্ছা সাথে আসছে নতুন বছরের আগাম শুভেচ্ছা সবাইকে ।
আর তুমিও কম জিনিয়াস না আপুনি। ব্লগে যদি জিনিয়াস ফাইন্ডার দিয়ে খুজা হতো তবে তোমাকে অবশ্যই খুঁজে নিত। নিজে বিচারক তাই নিজের নাম বলতে পারনি। তবে ভ্ক্তদের কাছে তুমি সর্বদায় জিনিয়াস।

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:২৭

শায়মা বলেছেন: থ্যাংকস আ লট ভাইয়ামনি!!!!!!!!!!!!!!!!

অনেক অনেক ভালোবাসা!!!!!!!!!

৬১| ২৬ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:০১

বিলিয়ার রহমান বলেছেন: আমার ও তোমার নিজের নাম ছাড়া জিনিয়াসদের এই লিস্টটা একটু অপূর্ণ রয়ে গেল না শায়মাপু!!!:) খিক! খিক! খিক!!:):):)

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:২৯

শায়মা বলেছেন: তোমার নাম আগেই দিয়েছিলাম এখন একটু পরে এডিট করে নিজের নামও দিয়ে দেবো!!!!!!!! :)

৬২| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:২০

স্নিগ্ধ শোভন বলেছেন:
লিস্ট খুব ছোট। এই সকল পোষ্ট মানেই অনেক নাম অনেক পোষ্ট।
আশাকরি আগামীতে লিস্ট অনেক বড় হবে।

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৩০

শায়মা বলেছেন: তোমরা কিছু লেখোনা !!! লিস্ট বড় হবে কেমনে!!!!!!!!!!!!!!

৬৩| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫১

আমিই মিসির আলী বলেছেন: নতুন বছরের আগাম শুভেচ্ছা।
জাতি ভুলে গেছে.....

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৩৩

শায়মা বলেছেন: তোমাকেও অনেক অনেক শুভেচ্ছা ভাইয়া!!!!!!!!!!!

আর জাতি কি কিছু ভুলিতে পারে!!!!!!!!!!!!!


ভুলি নাই প্রিয় ভুলিনাই
খুলি নাই রাঙা রাখি
মুছি নাই প্রেমচন্দনলেখা
দিয়েছ যা ললাটে আঁকি
ভুলি নাই প্রিয় ভুলিনাই
চৈত্রদিনের অলস বেলায়
যদি গানখানি মোর
মনেপড়ে হায়
চৈত্রদিনের অলস বেলায়
গানখানি মোর মনেপড়ে হায়
ঝরানো পাতার মর্মর গানে
সেই সুরগীতি শুনিও

চাঁদ হয়ে রবো আকাশেরও গায়
বাতায়ন খুলে দিও
আধো রাতে যদি ঘুম ভেঙে যায়


তোমার কমেন্ট পড়ে তো আমার এই গান মনে পড়ে গেলো ভাইয়া!

৬৪| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:১৩

বিলিয়ার রহমান বলেছেন: ওম্মা!!!! আমার নামখানা আপুমনি দেখতেছি তাহার পোস্টে রাখিয়াছেন( খুশিতে গদগদ হওয়ার ইমো হবে)

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৩৩

শায়মা বলেছেন: তোমার নাম লিখে তোমাকে খুঁজতেও গেছিলাম ভাইয়া!!!!!

তুমি বাড়ি ছিলে না!!!!!!!!! :(

৬৫| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:২১

দেবজ্যোতিকাজল বলেছেন: ধর্য্যশীল লেখা

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৩৪

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!


ভাইয়া তোমার গিটার শুনে আমি মুগ্ধ হয়েছি!

৬৬| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:২৯

পিকাচু বলেছেন:
আমাকে মিস করার কি আসে তো বুঝলাম না!

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৩৪

শায়মা বলেছেন: মানে ব্লগে মিস করি পিচ্চু!!!!!!!!!!

৬৭| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৩৬

রিকি বলেছেন: আপুনি আপনার জন্য বর্নভিটা রেখে গেলাম!! ;)



৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৩৫

শায়মা বলেছেন: আই লাইক হরলিকস রিকিমনি!!!!!!!!!

৬৮| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৪৮

সামিয়া বলেছেন: কীভাবে এত তথ্য দিয়ে সাজালেন!!! অসাধারণ ব্লগার রিভিউ।

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৩৬

শায়মা বলেছেন: থ্যাংক ইউ সামিয়ামনি!!!!!!!!!!!!!

৬৯| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৩২

কি করি আজ ভেবে না পাই বলেছেন: ফিরিঙ্গি বাবুদের
সেজে গার্ড কেরাণি;
হিলট্র‌েক চাঁটাগাতে
দিচ্ছে কি বেড়ানি!?!

কমেন্ট করাটা যেনো
হলো মগো পাপ;
ডায়রিয়া হবে তোর
দিনু অভিশাপ।

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৩৮

শায়মা বলেছেন: এহহে রে কি যে বলে, কি যে সব করে!!!!!

শকুনের দোয়াতে কি গরু কভু মরে!!!!!!!!!!

চোলাই কি শুটকি কি খাবো তোর মত!!!!!!!!!

ডায়রিয়া রোগী তুই, দিলে কত ক্ষত!!!!!!

৭০| ২৯ শে ডিসেম্বর, ২০১৬ ভোর ৫:৩৪

নস্টালজিক বলেছেন: নতুন, পুরানো সকল ব্লগারের জন্য শুভেচ্ছা নিরন্তর।

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৩৮

শায়মা বলেছেন: থ্যাংকস আ লট নস্টালজিক!!!!!!! :)

৭১| ২৯ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৪৮

তারছেড়া লিমন বলেছেন: আগাম নতুন বছর ২০১৭ এর শুভেচ্ছা! B:-)

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৩৯

শায়মা বলেছেন: তোমাকেও নতুন বছরের শুভেচ্ছা ভাইয়া!!!!!!!!!

৭২| ৩০ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:১৮

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: শায়মাপু, ক্যামোন আছো ?

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৩৯

শায়মা বলেছেন: অনেক অনেক ভালো আছি ভাইয়া!!!!!!!!! :)

৭৩| ৩০ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:৫০

মনিরা সুলতানা বলেছেন: আমি ধন্য হয়েছি ওগো ধন্য তোমারি ভালোবাসার ই জন্য :`>

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৪১

শায়মা বলেছেন: তোমারি চরণে ওগো দিও মোরে ঠাঁই যদিও আমি যে নগন্য ...... :):):)

৭৪| ৩০ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:২০

সৈয়দ আবুল ফারাহ্‌ বলেছেন: খুব সুন্দর করে সবাইকে মনে করেছেন।

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৪২

শায়মা বলেছেন: সবাইকে মনে করতে পারিনি ভাইয়া!
তাড়াহুড়ায় ছিলাম!!!!!!


নতুন বছরের শুভেচ্ছা! ভালো থেকো অনেক অনেক!!!!!!

৭৫| ৩১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১২:১০

সায়ান তানভি বলেছেন: অনেকদিন পর ব্লগে এসে ভালো লাগছে, ভালো লাগা বাড়িয়ে দিলো প্রিয় শায়মাপুর :) বছরের সালতামামি পোস্ট । ধন্যবাদ আপু চমৎকার আর কষ্টসাধ্য সুন্দর কাজটির জন্য ।

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৪৪

শায়মা বলেছেন: অনেক অনেক শুভকামনা ভাইয়া!!!!!!

আগামী দিনগুলো অনেক আনন্দে কাটুক!!!!!!!!

৭৬| ৩১ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৮:৪০

বাঘ মামা বলেছেন: শুরুতেই নববর্ষের শুভেচ্ছা তোমাকে

উপরে জিনিয়াসদের জন্য রইলো শুভেচ্ছা এবং অভিনন্দন এমন লিষ্টে নিজেদের জায়গায় করতে পারার জন্য,আর যারা পারেনি আমার মত তাদের জন্য শান্তনা পুরুষ্কার হিসেবে থাকলো একদিন আমরাও ব্লগার হবো এই আশার বাণী বাক্যটি,

শুভ কামনা সব সময়

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৪৪

শায়মা বলেছেন: আহা !!!!!!!!!!

বাঘ যদি ঢং করে কেমনে হবে!!!!!!!!!!!!!!!!!! B:-)

৭৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:০০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

শায়মামণি...........!!!!
আরও একটি বছরের জন্য সামুকে একটি 'বিগ পুশ' দিলেন... এর সুফল অনেক!


আপনাকে অভিনন্দন :)



৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৪৫

শায়মা বলেছেন: ভাইয়ামনি!!!!!!!!!!!!!!

অনেক অনেক ভালোবাসা আর শুভকামনা!!!!!!!!!!!!!!!

নতুন বছর কাটুক সকল সফলতায়!!!!!!!!

৭৮| ৩১ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৪৪

বিজন রয় বলেছেন: আমি নিউ না ওল্ড বুঝলাম না।

পোস্টে কিছুটা ফাঁকি লক্ষ্য করা যাচ্ছে।

শুভেচ্ছা ও শুভকামনা।

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৪৭

শায়মা বলেছেন: তুমি নিউ নিউ আর ওল্ড ওল্ডও !!!!!!!!! :)

৭৯| ৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:৩৯

সায়েদা সোহেলী বলেছেন: নাহ ! আশাহত !! পোস্ট এ ঢুকার আগে ভেবেছিলাম নিশ্চয়ই জিনিনিয়াস দের একটা করে পোট্রেইট পাবো সাথে , , , শায়মার নতুন প্রতিভা সংযোজন হিসেবে .।.। :(

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:৪৭

শায়মা বলেছেন: হা হা আপুনি!!!!!!!!!! ইউ নো আই এ্যম আনপ্রেডিক্টেবল!!!!!!!!! তাই একটু আশাহত হতে হলো আর কি!!!!! তবে নো চিন্তা অচিরেই হাজির হবো নতুন প্রতিভা ঝালাই এর পোস্ট নিয়ে!

সাথে জিনিয়াসদের পোট্টেইটও থাকিবেক!!!!!!!!! :)

৮০| ৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:৫৮

সায়েদা সোহেলী বলেছেন: দ্যাটস ট্রু !! ইউ আর দ্যা মোস্ট আনপ্রেডিক্টেবল জিনিয়াস :P মাই মিচটেক :)

( দেখি চেস্টা ফেস্টা করে জিনিয়াস হউয়া যায় কিনা ২০১৭ এ , একটা পোট্রেইট হয়ত তাহলে কপালে জুটবে :``>> )

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:০৬

শায়মা বলেছেন: তুমি হইলা সুন্দরী দ্যা গ্রেট জিনিয়াস!!!!!!!!!!!!

আমার দেখা ব্লগের সেরা সুন্দরী আমার চোখে!!!!!!!!!!!!!!! তাই সবার আগে তোমার পোট্রেটই অঙ্কিত হইবেক!!!!!!!!!!!!!!! তবে ২০১৭ তে এত ফাঁকিবাজী করো না!!!!!!!!!!!! সেই আগের মত কবিতা লেখো!!!!!!!!!!!!! :) :) :)


অবশ্য ফাঁকিবাজী করলেও আমি তোমার দলে!!!!!!! সারাজীবন তোমারই থাকিবো!!!!!!!!!! :P

আই এ্যম ফন্ড অব সুন্দরী টু!!!!!!!!!!!!! :)

৮১| ৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:০০

সায়েদা সোহেলী বলেছেন: ব্লগ ২০১৬ এর সাথে আমার মনে চির অক্ষয় হয়ে থাকবে এই জনমদাসী নাম। !:#P

৩১ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:০৭

শায়মা বলেছেন: থাকবেনা বলো!!!!!!!!!!!!

তারে ভুললে কি চলবে!!!!!!!!!!!!

কাভি নেহি!!!!!!!!!!!!!!!! X((

৮২| ৩১ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:১৭

সাহসী সন্তান বলেছেন: আমি অপেক্ষা করছিলাম আপনার প্রতিউত্তরের আশায়! যাহোক, আমি তো জানি আপনার পর্যবেক্ষণ ক্ষমতা ভাল! অন্তত আমার দেখা সেরা পাচঁজন ব্লগ পর্যবেক্ষকের মধ্যে আমি অনায়াসেই আপনার নামটা যুক্ত করতে পারি, সে আপনি আমাকে যাই ভাবেন না কেন!

এছাড়াও এ বছরে আমার পরম প্রিয় কিছু মানুষের কিছু নেতিবাচক মনোভাবও হয়তো এ লেখা লিখতে কিছু বাঁধা সৃষ্টি করেছে....

- আপনি নিজে একবার চিন্তা করে দেখেন, উপরের কোট করা লাইনটা আপনার সাথে যায় কিনা? আপনি নিজেই বলেন, আপনি সব কিছু ঝামেলার উর্দ্ধে। তাছাড়া আপনার পোস্ট আপনি লিখবেন, তাতে কে কি মনে করলো না করলো তাতে আপনার কি আসে যায়? অন্তত এটা যখন আপনার ব্যক্তিগত পর্যবেক্ষণ তখন ঐসব নিয়ে মাথা ঘামানোর আদৌ কি কোন কারণ আছে?

আর ঘৃনার কথা যদি বলো....সাথে তোমার ষ্টাইলিশ লাইন তবে মনে পড়ে কবির ভাষা- তোমাকে ভুলতে গিয়ে মনে করে ফেলি বারবার....

- এই লাইনটাতে এসে তো কবি নিরব হয়েছিল বেশ কিছুক্ষণ! যাহোক, ঐটা নিয়ে আর বিশদ ভাবে কিছু বলতে চাইতেছি না, কারণ তাহলে কেবল আফসোসের মাত্রাটা দ্বিগুণ কারা ছাড়া বোধহয় লাভ কিছু হবে না! :(

আর বনমহুয়ার নাম আমি লিখি কেমনে? নিজের নামে না নিজে লেখা বারণ...তোমরাই না আন্দোলন করতে আসছিলা!

- আমি কিন্তু পূর্বের সব কিছু ভুলেই আপনার পোস্টে মন্তব্য করছি। অন্তত সেটা আপনার বোঝা উচিৎ ছিল। বনমহুয়া কার নিক ছিল না ছিল, সেইটা বিবেচনা করার সময় শেষ হয়ে গেছে। তাছাড়া পুরানো জিনিস নিয়ে নাড়াচাড়া করাটা আমার রীতি বিরুদ্ধ, যদিও সেটা মনে করে রাখতে পারি বহুদিন যাবৎ।

আর আন্দোলনটা নিশ্চই আমি একা করি নাই? করলেও সেটার অবশ্যই যৌক্তিক কারণ ছিল! কি কারণ সেটা যেমন আপনিও জানেন তেমন আমিও জানি! যদিও বিস্তারিত বলার কোন প্রয়োজন নেই, তবে শুধুমাত্র এইটুকু বলতে পারি; আপনার নিরাবতাই আমাকে ভাবাতে বাধ্য করেছিল বনমহুয়ার পিছনের মানুষটা আসলে কে?

৩১ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:২৯

শায়মা বলেছেন: হা হা হা


পিছনের মানুষটা যেই হোক না কেনো? এই অনলাইন বা ভারচুয়াল জগতে এত রিয়্যাকটিভ হওয়াটা যে বোকামী সেই জ্ঞানটা নিশ্চয়ই অভিজ্ঞতার সাথেই বাড়ে। তাইনা?

এই সব রিয়াকটিভ এটিচ্যুড বা অতি বাড়বাড়ি নিয়ে কিছু অর্জন হয় না। এই ক্ষেত্রে আমি সত্যিই মনে করি চাঁদগাজী ভাইয়ার কাছে আমাদের শেখার আছে অনেক কিছুই।

নেগাটিভ কিছু দিয়েও কিছু অর্জন করা যায় না।


বনমহুয়ার পিছে যেই মানুষই থেকে থাকুক সে কারো পাঁকা ধানে মই দেয়নি তবুও তার মই নিয়ে সে কি টানা টানি!!!!!! হা হা হা

কি লাভ হলো তারপর?

ইউ পিপল আর মিসিং হার !!!!!! হা হা হা


৮৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৩৪

সাহসী সন্তান বলেছেন: শুধু সেই বছরটার সাথে তুলনা করলে বাকী জীবনে হয়তো কোনো বছরকেই সেখানে আর বসাতে পারবেনা !!!!!!!পিচ্চি তো তাই এমনই হয়!

- হা হা হা, এই লাইনটা পছন্দ হইছে! লাইক দিলাম! আমি নিজেও আপনার বলা কথাটা বিশ্বাস করি, তবে সেই বছরটা কিন্তু আমার আরও এক প্রাপ্তি ছিল? অন্তত ভার্চুয়াল মানুষগুলো সম্পর্কে তো একটা বিশদ জ্ঞান লাভ করতে পারছিলাম! সেটাই বা কয়জন পারে বলেন? ;)

আর তুমি জিনিয়াস তাতে সন্দেহ নেই তবে জিনিয়াস ব্যাপারটা চর্চার বিষয়। চর্চা হারিওনা!

- আপনার মুখে ফুল চন্দন পড়ুক! :P তবে আপনি কিন্তু আমার মূল প্রশ্নটারই উত্তরটা এড়িয়ে গেলেন? তবে পোস্টে আমার নাম রাখার আসলেই কোন যৌক্তিকতা আছে কিনা একটু ভেবে দেখবেন? কেন এই প্রশ্নটা করেছি নিশ্চই সেটাই আপনি ভাবতেছেন?

যদিও পূর্বেই বলেছি, আমি কোন জিনিয়াস ফিনিয়াস নই! তাছাড়া কারো কম্পিলিমেন্টেই যে আমাকে জিনিয়াস হতে হবে, এরকমটাও আমি মনে করি না। তথাপি আগে আমি আপনার কাছ থেকে কেবল একটা বিষয় সম্পর্কে জানতে চাই, আশাকরি আপনি আমার এই প্রশ্নের উত্তরটা দিয়ে আমাকে আলোকিত করবেন?

২০১৫ সালের নিউ জিনিয়াসদের মধ্যে প্রথম চারজন কে কে ছিল? এবং তার মধ্য থেকে সেই চারজনের একজনের নাম কাটা গিয়েছিল কেন? অন্তত তৎকালিন দৃষ্টিকোণ বিবেচনা করলে তো দুইজনের নাম কাটা যাওয়ার কথা? তবে একজনের সাথে কেন এই রকমটা করা হয়েছিল?

আর আপনার সালতামামি পোস্টটা নিশ্চই লেখার কন্টেন্ট বিবেচান করেই তৈরি করা হয়েছিল। অন্তত সেই রকমটাই জানি। কারণ সেখানে ব্যক্তি বিশেষের চেয়ে লেখার কোয়লিটিকেই স্থান দেওয়া হয় বেশি! তাহলে সেখানেও সেই বিশেষ ব্যক্তির লেখাগুলোই কেন রিমুভ করে দেওয়া হয়েছিল?


আমার প্রশ্নে যদি আপনি মনে কষ্ট পেয়ে থাকেন তাহলে আমি আন্তরিক ভবে দুঃখিত! কিন্তু সত্যি কথা বলতে প্রশ্নটা আমি একবছর যাবত মনে ধারণ করে আসছি, কেবল মাত্র আপনার কাছ থেকে সদুত্তর পাওয়ার আশায়! আশাকরি আপনি আমাকে উত্তর দেওয়া থেকে নিরাশ করবেন না?

৩১ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৪৭

শায়মা বলেছেন: বছরের শেষদিনে এসে এই কমেন্ট পড়ে আর নিজের কান্ড ভেবে আমি আজ নিজেই হাসছি!!!!!!

এই পুরো কমেন্ট আবারও পড়ে জবাব দিতে হবে।

তবে নাম কাটাকাটির গল্প এখানে বলে দিলে তো নিউ জিনিয়াসরা সব আমাকে ছেড়ে এখুনি পালাবে!!!! :P


৮৪| ৩১ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৪৬

সাহসী সন্তান বলেছেন: বনমহুয়ার পিছে যেই মানুষই থেকে থাকুক সে কারো পাঁকা ধানে মই দেয়নি তবুও তার মই নিয়ে সে কি টানা টানি!

- দুঃখিত, এইটা হল আপনার সব থেকে বড় একটা ভুল পর্যবেক্ষণ! সে আর কারো পাকা ধানে মই না দিলেও আমার যে দিয়েছিল, সেইটা আপনি কিভাবে অস্বীকার করেন? অন্তত আপনি নিজেই যেখানে সুপারিশ করতে গিয়েছিলেন, সেখানে নিশ্চই এটা অস্বীকার করতে পারেন না?

তাছাড়া সে যে আমার ব্লগিং ক্যারিয়ারটাই ডাউন করে দিয়েছিল এটাও কি আপনি অস্বীকার করবেন? অন্তত আপনাদের মত কয়েকজনের অনুরোধের কারণেই কেবল আমি তখন ব্লগিংটা ছেড়ে দেইনি। সেটা তো আপনারই সব থেকে ভাল জানার কথা! অথচ একবছর পর এইটা আপনি কন্কি! B:-)

আপনি জনমদাসীকে ভুলতে পারেন না, কারণ একমাত্র জনমদাসীর কারণেই আপনিও কিছু প্রিয় মানুষকে হারিয়েছিলেন, সেটা আপনি স্বিকার করেন আর নাই করেন! তো সেদিক বিবেচনা করলে আমিও যদি বনমহুয়াকে ভুলতে না পারি, তাহলে সে দোষটা নিশ্চই একতরফা ভাবে আমারও হবে না? ;)

৩১ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:১৩

শায়মা বলেছেন: আহা বনমহুয়া শুধু তোমার সাথেই লেগেছিলো তাও আবার দুষ্ট মিষ্ট ঝগড়া!!! পাকা ধানে মই হবে কেনো! আর কারো সাথে তো লাগেনি। আর তাছাড়া কারো ব্লগিং কেরিয়ার কেউ নষ্ট করতে পারেনা! একমাত্র যদি সে নিজেই তা না করে থাকে। তাই তো বলি সময় গেলে সাধন হবে না! :)

আজ যদি বলি স্পর্শিয়ার ব্লগিং কেরিয়ারও নষ্ট করার জন্য তুমিও দায়ী হতে পারতে জেনে কিংবা না জেনেই, তুমি কি তা মানবে? কারণ একটাই কেউ কারো কেরিয়ার নষ্ট করতে পারেনা যতক্ষন নিজেই সে সেটা না করে। স্পর্শিয়া কে এটা যতক্ষন স্পর্শিয়া নিজেই না বলেছিলো ততক্ষন কিন্তু কোনো গুরুর কোনো বিদ্যাই কাজে লাগেনি তাইনা?


কাজেই ইটস ভারচুয়াল লাইফ। হয়ত এ জীবনে কোনোদিনই কোনো বনমহুয়া বা স্পর্শিয়ার সাথে তোমার দেখা হত না যদি এই ভারচুয়াল লাইফের দেখা না পেতে।

ভারচুয়াল লাইফকে ভারচুয়ালিই দেখা উচিৎ। তুমিও কিন্তু ওপেন হওনি মানে বলতে গেলে তুমিও ভারচুয়াল। অথচ কত সহজেই এই নিকের পিছের জগতের সাথে যুদ্ধে অবতীর্ণ হয়ে গেলে। ভারচুয়াল কিছুতে এত মগ্ন হয়ে লেগে যাওয়াটা নিজেরই ক্ষতির কারণ । এ জগতে কি সবাই সবার হয়? হয় না। যার সাথে হবেনা তার সাথে এত লাগতে যাওয়া কেনো?

বনমহুয়ার সাথে কি না কি তুচ্ছ ঘটনায় লাগতেই দ্বিগুন উৎসাহে তাতে মেতে না উঠলেই তো তা ভারচুয়াল থাকতো। তাইতো বলি নিজের কেরিয়ার মান সন্মান সব কিছুর পিছে আসলে আমরাই কিন্তু দায়ী। অন্য কেউ নয়।

জনমদাসীর কারণে আমার এক কালের প্রিয় কিছু মানুষের সাথে যে ভুল বুঝাবুঝি হয়েছে তার কারনও আমি মনে করি তোমাদের মত কিছু অতি রিয়াকটিভ মানুষের রিয়াকশন। না পাত্তা পেলে এই জনমদাসী কোন চুলায় যেত কে জানে। তা না তাকে নিয়েই মাতামাতি শুরু করে দিলে । কত পাগল ছাগল গাধা গরুর সাথেই তো দেখা হয় এ জীবনে আমাদের আমরা কি তাদেরকে এড়িয়ে চলি না নাকি ঢিল ছুড়ে মারি?

এই ভারচুয়াল লাইফটাও আপাত দৃষ্টিতে খুব সহজ মনে হলেও আমাদেরও এই নীতিতেই বিশ্বাসী হওয়া উচিৎ সবার সাথে সবার হতেই হবে এমন কথা নেই। তোমার সাথে চলবে না তো চললো না। অন্য কেউ কোথাও না কোথাও আছেই ঠিক তোমার জন্যই তোমার মতই!

দোষ গুনের কিছু নেই জনমদাসীকে আমি মনে রেখেছি এবং রাখবো সে অন্য কারণে।


আর বনমহুয়াকে ডাকবো নাকি? তোমার দুঃখ জানাতে!!!!! :P


৮৫| ৩১ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৫৭

সাহসী সন্তান বলেছেন: তবে নাম কাটাকাটির গল্প এখানে বলে দিলে তো নিউ জিনিয়াসরা সব আমাকে ছেড়ে এখুনি পালাবে!

- হা হা হা, ব্যাপার না আপুনি! আপনার চোখে হয়তো আজীবনই আমি সেই পিচ্চিই থেকে যাবো, তবে অনেকের কাছেই কিন্তু আমি বেশ বড় হয়ে গেছি! অন্তত আমার আশে পাশের মানুষ গুলো সেটাই বলে! :P

প্রশ্নটা যখন করেছি তখন নিশ্চই উত্তরটা সহ্যকরার মত স্বক্ষমতা অর্জন করেই করেছি। আপনার জিনিয়াসরা দৌঁড়ে পালাইলে তাদেরকে ধরে নিয়ে আসার দ্বায়িত্বটা না হয় আমিই নিলাম! অন্তত যাওয়ার আগে তারা ব্যাপারটা সম্পর্কে তো অন্তত একটু জেনে যাক! :)

বছরের শেষ দিন, ভাবলাম একটু আড্ডামারি! বহুদিন আড্ডমারা হয়না তো সেইজন্যই আর্কি! তাছাড়াও অফিস যখন বন্ধ হাতে অঢেল সময় পড়ে আছে! ;)

৩১ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৩৬

শায়মা বলেছেন: তোমার সকল প্রশ্নের জবাব একে একে দিচ্ছি!

তবে তুমি যে সত্যিই পিচ্চি আছো এবং আরও কতদিন থাকবে জানিনা তবে পিচ্চি থাকার দুইটা প্রমান দেই-


১. পিচ্চিদের মত ভালো মন্দ ভবিষ্যৎ এক কথায় অপরিনাম দর্শিতার নিদর্শন আমি তোমার মাঝেই দেখেছি নেগেটিভ কর্মকান্ডকে পজিটিভির চাইতে শক্তিশালী ভেবে তার পিছ ধরতে। পিচ্চিরা যেমন যুদ্ধ বিমান নিয়ে খেলে তেমনি আর কি! :P

২. হিতাহিত গিয়ান হারিয়ে যদি কেউ নিজের বোন ছেড়ে পাড়াপড়শী খুড়তুতো বোন নিয়ে দল বানিয়ে খুব এক হাত দেখে নেবার ব্যার্থ চেষ্টা চালায় তাকে পিচ্চি ছাড়া কি ভাববো বলো!

তুমিও কিছুটা তেমনই পিচ্চি তবুও তবুও শেষ মেষ সকল কিছুরই পরাজয় হয় কোথায় এসে বলতো?

হা হা হা না জানলে না জানাই থাকুক।




৮৬| ৩১ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৩৬

জাহিদ অনিক বলেছেন: ইয়া মাবুদ! ১৭২ টা কমেন্টের পরে আমি কমেন্ট করতে যাচ্ছি।
কমেন্ট স্ক্রল করতে করতে হাত ব্যাথা হয়ে গেছিল।


বাই দ্য ওয়ে, জাহেদ ভাইয়াটা কি আমি?
নাকি অন্য কেউ?


২০১৬ সাল তো চলেই গেল।
নিউ ইয়ারের শুভেচ্ছা আপু।

৩১ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:০০

শায়মা বলেছেন: তুমি!!!!!!!!!!!!!!!!!!!

জাহেদভাইয়াটাই তুমি!!!!!!!!!!!


হা হা হা এই জন্যই তো তোমাকে ডেকে আনলাম ভাইয়া!!!!!!!!!:)

নিউ ইয়ারের শুভেচ্ছা আর এইবার এমন এক পোস্ট লেখো যেন চাঁদগাজীভাইয়া আর কোনো ভাষাই না খুঁজে পায় হা হা হা

৮৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৪৯

সাহসী সন্তান বলেছেন: ৮৪ নং প্রতিমন্তব্যে হাসবো না কাঁদবো সেটাই তো বুঝতে পারছি না! আজব একটা কথা বললেন মাইরি! আপনার মনে আছে আমার সেই "পোস্ট মর্টেম" পোস্টটার কথা! যেটাতে স্পর্শীয়াকে মাল্টি বলায় অনেকেই আমাকে নিয়ে সমালোচনা করছিল?

আপনি নিজেও জানতেন ব্যাপারটা সত্য হলেও কেবল মাত্র ফান হিসাবেই সেটাকে আমি উপস্থাপন করেছিলাম! কিন্তু তারপরেও অনেকেরই আপত্তির কারণে সেই পোস্টটা আমি ড্রাফটও করতে বাধ্য হয়েছিলাম! তারপরেও তো স্পর্শীয়া ব্লগিং করেছিল, করেনি?

তারপরে আপনি নিজেই স্বিকার করেছিলেন স্পর্শিয়া আপনার নিক! তাহলে আমি কিভাবে স্পর্শিয়ার ব্লগিং ক্যারিয়ারকে নষ্ট করার জন্য দ্বায়ী! একটা কথা কি জানেন আপু, আমরা সবাই নিজেদেরকে ফ্রেশ ভাবি, আর সেজন্যই যত অশান্তি! যদি নিজেদের ব্যাপার গুলো নিজেরা বিবেচনা করে দেখতাম তাহলে আর এই ঝামেলা থাকতো না!

আর বনমহুয়ার পোস্টে আমি নিজে গিয়ে প্রথমে চুলকায়নি! সেই প্রথম চুলকানির স্ট্রার্ট করছিল বলেই আমি লাগছিলাম! তাছাড়া যে মহান ব্যক্তিটা এসেই আমার একটা নিরীহ মন্তব্যে আক্রমন করে বসল, তার সম্পর্কে জানতে কি আমার কৌতুহল থাকতে পারে না?

জনমদাসী চুলের ক্যারেক্টার নিয়া আমি কোন কালেই মাতামাতি করি নাই! আমার ব্লগিং ক্যারিয়ারে তার পোস্টে সর্বমোট কয়টা মন্তব্য করছিলাম সেটাও আমি বলে দিতে পারি! তার ঐ মাওলার কাছে ফরিয়াদ আর দয়ালের কাছে বিচারেরও ধার ধারি না! কিন্তু একজন ব্লগার যখন ফালতু বিষয় নিয়া অন্য সবাইকে লাল দালানের ভয় দেখায় তখন তার সেই লাল দালানটা দেখার স্বাদতো সবারই জাগতে পারে? আমারও জাগছিল! ;)

কিন্তু কথা হল, জনমদাসী যদি ফ্রেশ ব্লগিংই করে, তাহলে সব ব্লগারদেরই তার উপরে এত রাগ কেন? ভার্চুয়াল লাইফটাকে আমি ভার্চুয়ালই দেখি! আপনিও যেমন এখানে ওপেন না, আমিও ওপেন না! কিন্তু চাইলেই কি সব কিছু এড়িয়ে যাওয়া যায়? আপনি পারেন যাইতে?

ব্লগে নিকের তো অভাব নেই! আপনার পোস্টে সর্বমোট কয়জনের নাম উঠছে? চাইলে অনেকের মত আপনি তো আমার নামটাও এড়িয়ে যেতে পারতেন, কিন্তু গেলেন না কেন? ঐযে চাইলেও সব কিছু এড়িয়ে যাওয়া যায় না!

জনমদাসীকে আপনি কি কারণে মনে রাখবেন না রাখবেন সেটা আপনার ব্যাপার! তবে পরিচয় জানা থাকলে প্লিজ বনমহুয়াকে একবার ডাকেন! অন্তত তারকাছে আমার একবার স্যরি বলা দরকার! তাছাড়া তার পার্থও কেমন আছে সেটাও জানা দরকার! আমি আবার সবার ব্যাপারে একটু খোঁজ খবর রাখি কিনা, সেজন্যই আর্কি! ;)

৩১ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২৩

শায়মা বলেছেন: সত্যিই হাসতে হাসতে মারা যাবো আজকে!!!!!!!!!!!!!!!!

উফ এইবার যদি কখনও ব্লগে সেরা উকিল ব্লগার বকবক এর লিস্ট করি তুমি হবে নাম্বার ওয়ান!!!!!!!!!

আহারে স্পর্শিয়া!!!!!!!!!! তার পিছে তুমি ফান করতে গেলে কেনো তাই তো সবকিছুর শুরু। জানোনা ভালোমানুষের পিছে ফান করতে নেই। কত ভালো একজন মেয়ে ছিলো আর তুমি কিনা!!!!!!!! :(
যাইহোক আমি বলিনি তুমি স্পর্শিয়ার ব্লগিং কেরিয়ার নষ্ট করেছো । কারন সেটা আমি। আমি না চাইলে আমার কেরিয়ার নষ্ট করবে কে? যাইহোক আমি বলছিলাম যদি বলি আর কি। যাইহোক চাইলেই এড়ানো যায় না এই কথা তোমার মত বয়সে মনে হয়, আসলে যা ঠিক না । পরে একদিন এসব নিয়ে হয়তো বসে বসে হাসবে মানে যখন বুড়া থুত্থুড়া হবে।


আর বেশি কিওরিওসিটিও বিড়ালকে মৃত্যুমুখে পতিত করে বুঝছো? সে তোমার মত নিরীহ মানুষকে আক্রমন করলো না!!!! আহা এ দেখি বনমহুয়া না হয়ে বনডাকু তোমার চোখে!!!!!!! আর তাই তার সাথে অমনি তলোয়ার নিয়ে লাফিয়ে পড়া না!!!!!!!!!


আর জনমদাসীর ব্যাপারে কৌতুহল ??? হা হা নাই কাজ খই ভাঁজের সামিল। তার থেকে একখানা রম্য রচনা করলেও মনে হয় ভালো কাজে টাইম ওয়েস্ট হত। আসলে তুমি তখন হুজুগে মেতেছিলে। হুজুগে মাতা তোমার একটু বেশিই স্বভাব আছে।

জনমদাসী ফ্রেশ ব্লগিং করেছে কে বললো? তোমার দেখি মাথা পুরাই আউলায় গেছে। সে তো করেছে আউলা ব্লগিং। যার মাথা মুন্ডুর ঠিক নাই। অথবা পরিকল্পিত শয়তানীতে করে গেছে এসব। একটা কথা মনে রেখো পাগলকে সাঁকো দুলাতে না করলেই পাগল বেশি মাতে। জনমদাসীকেও এত পাত্তার কিছু ছিলো না। অমন পাগল ব্লগে আজ আসেনি অতীতে আরও এসেছিলো এবং হয়তো আসবেও। এসবকে ইমপর্ট্যান্স দিয়ে নিজের সময় ও মস্তিস্ক নষ্ট করার কোনো মানে নেই। যদি অফুরন্ত সময় না থেকে থাকে।

জনমদাসীকে মনে রাখবো একটা কারনেই এমন খেত্তু স্বভাব নিয়ে সে আমার মত ঢঙ্গীর মালটির পদক পেয়েছিলো দুজনের কাছে- সেটা ভেবেই। বাট বনমহুয়া খেত্তু ছিলোনা বরং তার প্রেমকাব্যগুলো আমার প্রিয় ছিলো।

আর তাই তার কবিতাগুলো শর্তহীনভাবে আমাকে দিয়ে দেবার অনুরোধ করবো ভাবছি। :) :) :)

আর তুমি স্যরি বলতে চাও জেনে আরও হাসি পাচ্ছে হঠাৎ নতুন বছর তোমাকে বদলে দিলো নাকি তুমি হঠাৎ পিচ্চি থেকে বড় হয়ে গেলে!!!!!!!!!!!!




৮৮| ৩১ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫২

কালীদাস বলেছেন: গাবগাছ একজনই আপনার লিস্টে। তো গাবগাছের ব্যাপারে খানিকটা খোঁজ লাগিয়েছিলাম কয়দিন আগে উদাসী স্বপ্নের কাছে, উনি আমার চেয়ে বেশি রেগুলার। উদাসী স্বপ্নের গেসের সাথে মিলিয়ে দেখলাম, খুব একটা ভুল সম্ভবত না গেসটা, তাই গাবগাছকে ঘাটানো বাদ দিয়েছি। ঘোড়ার ডিম লিখে যদি ভান করে ডাইনোসরের ডিম লিখেছে যেটা সারা পৃথিবীর ক্ষুদা নিবারণ করবে এবং গাজার অভাব পূরণ করবে, এরকম রামছাগলকে এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ। আর হাজার হোক এখন স্টাডি লিভে আছি, গাধা পিটিয়ে গরু বানানোর দরকার দেখছি না। এই বুড়া বয়সে রামছাগলের জন্য ব্লগে ব্যান খাওয়ার কোন মানে হয় না।

কিভাবে জানি এই দফায় টানা তিনমাস লগইন করে ফেললাম। ব্লগে আসলে পুরান পরিচিত মুখগুলোর ব্লগে উঁকি মারি সবসময়, আপনার এখানে তো আসবই :) নিজের মত এখনও লিখে যাচ্ছেন দেখতে ভালই লাগে। সবচেয়ে ইন্টারেস্টিং লাগে যেটা, আপনার সারাউন্ডিং রিডারগ্রুপটার বিবর্তন, প্রতি বছর নতুন মুখ দেখি সাইকেলের গ্যাপ ফিল করতে। কখনও ভাবেন, গতবছর আপনার ব্লগিং সহচর যারা ছিল, এখন তারা কই? বা আগামী বছর কারা আসবে আপনার প্যারালালে সেইম চিন্তা চেতনায়? আমি পুরাই একা হয়ে গেছি, ব্লগে মেটাল ফ্যান তেমন একটা দেখা যায় না বললেই চলে :( এনিওয়ে, যারা হারিয়ে যাচ্ছে প্রতি বছর, কেউ কেউ ব্লগের ভাল এসেটও ছিল। ব্লগ অনেককে ধরে রাখতে পারেনি, নিজের দোষটুকুও অস্বীকার করতে পারিনা ব্লগে কন্ট্রিবিউট করার ব্যাপারে।

৩১ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৪১

শায়মা বলেছেন: হা হা হা হা হা


ও মাই গড!!!!!!!!!!!!!!


তুমি এইটাকে গাব গাছ বললে!!!!!!!!!!!!!!

এতক্ষনে বুঝেছি ভাইয়া!!!!!!!!!!

হা হা হা হা

যাইহোক তাই হোক তবুও তো লিখছে কিছু।


আর আমার এইখানে আসো তাই তোমার প্রতি কৃতজ্ঞতা ভাইয়া। চড়াই উৎরাই পেরিয়ে কম তো আসিনি। তুমিও দেখেছো সেসবই। হ্যাঁ নিজের মত লিখছি। কানে তুলা পিঠে কুলা না বাঁধলে যেমনই ইচ্ছাস্বাধীন কিছু করা যায় না তেমনি কারো কোনো ক্ষতি না করে নিজের আনন্দে পথ চলাটাও আনন্দের।

ভাইয়া জগৎ পরিবর্তনশীল রিডার বা রাইটার গ্রুপই বা পরিবর্তিত হবেনা কেনো বলো? কোনো শূন্যতা নিয়ে বসে থাকতে আমি রাজী নই যদিও নস্টালজিয়াও আমাকে টানে তাই বলে ফেলে আসা দিন নিয়ে আমার কোনো আক্ষেপ নেই। না ভাবিনা যারা ছিলেন তারা যদি আর না থাকতে চান সেটাও যার যার নিজের ব্যাপার জোর করবার আমি কে বলো?

তুমি একা নও। মেটাল আবার শুরু করো দেখে ফ্যান তৈরী হয়ে যাবে। তুমি না চেনালে না শুরু করলে কেমনে হবে? তুমি দেখি অতীত বিলাসী। অতীতের ফ্যান গ্রুপ নেই বলে লেখাই বাদ দিয়ে দেবে!!!!!! না ভাইয়া তাইলে আমার সহচর হয়ে রান্না বান্না রেসিপিই শুরু করো । মানে কোনোভাবেই একা থাকা চলবে না!

এসেটকে ধরে রাখে ব্লগের কি সাধ্য ভাইয়া? যে যাবার তাকে যেতে দিতেই হবে। যে থাকবার সে থাকবে নয়তো ফিরে ফিরে আসবে! :)

৮৯| ৩১ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:১৫

সাহসী সন্তান বলেছেন: অ্যান্সার টু দ্যা কইশ্চেন নাম্বার ৮৫:-

কেউ যদি যুদ্ধ বিমান স্ট্রার্ট করে তার স্টিয়ারিং তারই সব থেকে প্রিয় একজনের হাতে ধরিয়ে দিয়ে বলে, বাঁচতে চাইলে বিমানটাকে নিজে কন্ট্রোল করেই তারপর বাঁচো; তখন তার কি করার থাকতে পারে? প্রিয়ই তো ছিলেন, ছিলেন না? যুদ্ধ চলাকালিন সময়ে দর্শক হিসাবে তো দূরে দাঁড়িয়ে কেবল মজাই দেখছিলেন, একবারও বলছিলেন ভাইয়া পরের কথায় কান দিও না?

যদিও বলছিলেন, তখন সিচুয়েশন কোথায় গিয়েছিল? খেলা শুরু হওয়ার আগেই যদি খেলাটা থামিয়ে দেওয়া যায় তাহলে সেই খেলার পরিণতি কি কখনো ভয়াবহ হয়? অথচ যখনই দেখলেন সিচুয়েশন আউট অব কন্ট্রোলে চলে যাচ্ছে তখন আপনি আবির্ভূত হলেন! কেন, পারতেন না তার পূর্বে বোঝাইতে? আপনি বলতে পারবেন, কখনো আপনার অবাধ্য ছিলাম?

অথচ শেষ মেষ কি হল, আজাইরা কিছু ট্যাগ দিয়া দিলেন! এমনকি সেটাতেও তো ক্ষ্যান্ত হননাই। পরের আপনার সেই কবিতা কবিতা খেলা গুলোও তো ভুলে গেলে চলবে না! আর সেই সময় প্রয়োজনেই আমাকে রি-এ্যাকশান দেখাইতে হইছিল! আফসোসটা কই জানেন, তখন হয়তো উচিৎ ছিল আরো কঠোর হওয়া; কিন্তু হইতে পারি নাই পূর্বের সেই ভাল সময় গুলোর কথা চিন্তা কইরাই!

আর ঐসব পাড়তুত মাসতুত ঐটা কোন ব্যাপার না! সময়ের প্রয়োজনে অনেকেই আপন হয়, আবার প্রয়োজন শেষ হইলে যে যার জায়গায় ফিরে যায়! আপনি আপনা বোন হইয়া পরের রি-এ্যকশন গুলা কি দিছিলেন একটু মনে কইরা দেখেন? আপনার দাবি অগ্রাহ্য করার ক্ষমতা আমার নাই, কিংবা থাকলেও কখনো করবোও না! তবে যে জিনিস গুলো চাইলে আপনি নিজে হ্যান্ডেল করতে পারতেন সেগুলাতে আপনি নিজে ইনভল্ব হইয়া ছিলেন! এই নাকি বোনের পরিচয়?

জানি আপনার প্রিয় মানুষের অভাব নাই! হয়তো কখনো থাকবেও না! কারণ শূণ্যস্থান কখনো আজীবন ফাঁকা থাকে না! তবে আফসোসটা হইল, সব অধিকার সবাইরে দেওয়া যায় না! আবার সবাই সেটা পায়ও না!

যাহোক, হাসি আসতেছে এটা ভেবে যে আজ যদি পোস্টে নামটা না থাকতো তাইলে হয়তো এই গেঁজানোটারও প্রয়োজন পড়তো না! একটা গান গাইতে মন চাইতেছে, ভুল সবই ভুল...... ;)

৩১ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৩৪

শায়মা বলেছেন: উফ আল্লাহ!!!!!!!!!!

এ দেখি এই কয়দিনে আরো বড় পাগল হয়ে ফিরে আসছে!!!!!!!!!!! B:-)

(জানি আপনার প্রিয় মানুষের অভাব নাই! হয়তো কখনো থাকবেও না! কারণ শূণ্যস্থান কখনো আজীবন ফাঁকা থাকে না! তবে আফসোসটা হইল, সব অধিকার সবাইরে দেওয়া যায় না! আবার সবাই সেটা পায়ও না! )

খুব ভালো হইসে পাড়াতো মাসতুতো খুড়তুতোদের কাছে যাওয়ার মজা বুঝো এইবার!!!!!!!!!!!!!!!!!

পুরাই আউলা চুলে নাচোরে, বাউলা সুরে গাও, নাচিতে নাচিতে পাগলা এদিক ওদিক যাও

গানটা খুঁজে পাচ্ছিনা!!!!!!! :(

পেলেই তোমাকে শুনাবো আচ্ছা!!!!!!! :)


৯০| ৩১ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৩৬

সাহসী সন্তান বলেছেন: আগেই বলছি আজকা ফ্রি আছি, আর সেইজন্যই আড্ডাইতেছি! আপনার স্টেমিনা কইম্মা গেলে নির্দিধায় বলতে পারেন! আমার স্টেমিনা আবার রয়েল বেঙ্গলের লাহান, ক্রমশ্য বাড়তেই থাকে! আর সেজন্যই এত গেঁজানো! :P

কিন্তু কথা হইল আপনি মূল কইশ্চেনের উত্তরটা করতেছেন না কেন? করলে তো আমি আর অযথা আপ্নারে বিরক্ত কর্তাম না! তবে আসলেই বনু'পাকে খুউব মিস্করি! :( ওনার কবিতা গুলো আমারও খুব ভাল লাগতো তো সেইজন্যই আরকি!

আর সে যদি আবারও ব্লগিং শুরু করে, আমি আসলেই তার কাছে স্যরি বলবো! আফটার অল একজন সহব্লগারের প্রতি আমি কখনোই কঠোর হইতে পারি না! ;)

৩১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:০৮

শায়মা বলেছেন: হা হা হা আহারে বনু?

বাই দ্যা ওয়ে তোমার এত লম্বা লেকচারে মূল কয়েশ্চেনটাই ভুলে গেছি!!!!!! :(

এটা ছিলো নাকি????

তবে আপনি কিন্তু আমার মূল প্রশ্নটারই উত্তরটা এড়িয়ে গেলেন? তবে পোস্টে আমার নাম রাখার আসলেই কোন যৌক্তিকতা আছে কিনা একটু ভেবে দেখবেন? কেন এই প্রশ্নটা করেছি নিশ্চই সেটাই আপনি ভাবতেছেন?

যদিও পূর্বেই বলেছি, আমি কোন জিনিয়াস ফিনিয়াস নই! তাছাড়া কারো কম্পিলিমেন্টেই যে আমাকে জিনিয়াস হতে হবে, এরকমটাও আমি মনে করি না। তথাপি আগে আমি আপনার কাছ থেকে কেবল একটা বিষয় সম্পর্কে জানতে চাই, আশাকরি আপনি আমার এই প্রশ্নের উত্তরটা দিয়ে আমাকে আলোকিত করবেন?

২০১৫ সালের নিউ জিনিয়াসদের মধ্যে প্রথম চারজন কে কে ছিল? এবং তার মধ্য থেকে সেই চারজনের একজনের নাম কাটা গিয়েছিল কেন? অন্তত তৎকালিন দৃষ্টিকোণ বিবেচনা করলে তো দুইজনের নাম কাটা যাওয়ার কথা? তবে একজনের সাথে কেন এই রকমটা করা হয়েছিল?

আর আপনার সালতামামি পোস্টটা নিশ্চই লেখার কন্টেন্ট বিবেচান করেই তৈরি করা হয়েছিল। অন্তত সেই রকমটাই জানি। কারণ সেখানে ব্যক্তি বিশেষের চেয়ে লেখার কোয়লিটিকেই স্থান দেওয়া হয় বেশি! তাহলে সেখানেও সেই বিশেষ ব্যক্তির লেখাগুলোই কেন রিমুভ করে দেওয়া হয়েছিল?

আমার প্রশ্নে যদি আপনি মনে কষ্ট পেয়ে থাকেন তাহলে আমি আন্তরিক ভবে দুঃখিত! কিন্তু সত্যি কথা বলতে প্রশ্নটা আমি একবছর যাবত মনে ধারণ করে আসছি, কেবল মাত্র আপনার কাছ থেকে সদুত্তর পাওয়ার আশায়! আশাকরি আপনি আমাকে উত্তর দেওয়া থেকে নিরাশ করবেন না?

যদি এটা হয় তাহলে বলি,
পোস্টে তোমার নাম রাখার আসলেই কোন যৌক্তিকতা আছে কিনা আমি জানিনা তবে হুজুগে মেতে নানা রকম ঘটনা ঘটিয়ে তারপরেও ব্লগকে ভালোবেসে তোমার নিরলস প্রচেষ্টায় লিখে যাওয়ার চেষ্টাকে সাধুবাদ জানানো উচিৎ বলেই মনে হলো। এবং খুড়তুতো পিসতুতো মাসতুতো যাই বলি না কেনো সকলের সাথে সখ্যতা জমিয়ে ওঠার চেষ্টাটাও চোখে পড়ার মত ছিলো।

আমি আগেই বলেছি আমার প্রিয় মানুষ এবং প্রিয় লেখাগুলো নিয়ে আমি অনেক আদরে যতনে লিখে থাকি কে কি বলে কেয়ারও করিনা। সেভাবেই আগের লেখাগুলো ছিলো। সেখানে পারশিয়ালটি বলো, ঢং বলো সেসব আমার একান্তই নিজস্ব ব্যপার আর আজকে এখানে যা লিখেছি তা আপাত দৃষ্টিতে সারাবছরে আমার অবজারভেশন। তাই তোমার নাম মোটামুটি যৌক্তিক।

(২০১৫ সালের নিউ জিনিয়াসদের মধ্যে প্রথম চারজন কে কে ছিল? এবং তার মধ্য থেকে সেই চারজনের একজনের নাম কাটা গিয়েছিল কেন? অন্তত তৎকালিন দৃষ্টিকোণ বিবেচনা করলে তো দুইজনের নাম কাটা যাওয়ার কথা? তবে একজনের সাথে কেন এই রকমটা করা হয়েছিল?)

সেই দুইজন তোমার চোখে মনে হলো আমার চোখে অপরাধী কিন্তু আমার চোখে দুইজন না একজনই অপরাধী ছিলো। সেই আরেকজন কোথাও কোনো নিক নিয়ে কোনো রম্য রচনা করেনি। কোথাও কখনও খুড়তুতো পিসতুতো বানিয়ে বিবাদ করতে যায়নি। তার যা কিছু বাক বিতন্ডা হয়েছিলো আমার সাথেই। আমার সাথে আমার প্রিয় মানুষের মনো মালিন্য হতেই পারে সে শুধু আমার আর তার বা তাদের মাঝেই সীমাবদ্ধ। কিন্তু অন্য কারো কাছে গিয়ে যতখন না সে আমাকে ছোট করছে ততখন সে আমার কাছে নির্দোষ এবং নিরপরাধী। সারাজীবন সে আমার শ্রদ্ধা এবং ভালোবাসার পাত্র হয়েই থাকবে। যতই আমাকে ভুল বুঝুক বা যাই ভাবুক।

(আর আপনার সালতামামি পোস্টটা নিশ্চই লেখার কন্টেন্ট বিবেচান করেই তৈরি করা হয়েছিল। অন্তত সেই রকমটাই জানি। কারণ সেখানে ব্যক্তি বিশেষের চেয়ে লেখার কোয়লিটিকেই স্থান দেওয়া হয় বেশি! তাহলে সেখানেও সেই বিশেষ ব্যক্তির লেখাগুলোই কেন রিমুভ করে দেওয়া হয়েছিল? )

আমি আগেই বলেছি আমার প্রিয় মানুষ আর তাদের প্রিয় লেখা একান্ত আমার নিজস্ব অনুভুতি। এখানে কোন মানদন্ড দিয়ে আমি বিচার বিবেচনা করি সেটাও আমার নিজস্ব কাজেই সেই মানদন্ডের বিচারে তখন সেটাই সঠিক মনে হয়েছিলো। হতে পারে চাইল্ডিশ এটিচিউড। তবুও সেটাই সঠিক মনে হয়েছিলো। জানি এটা যার সাথে করা হবে তার জন্য অনেক বেশি কষ্টের তার জন্য আমি এখন খারাপও ফিল করছি। কিন্তু চলে যাওয়া সময় আর ফিরিয়ে আনা যায় না।

একবছর যাবৎ এই কষ্ট নিয়ে তুমি চলেছো জেনে আমি সত্যিই দুঃখিত। প্রশ্নের উত্তর পেয়ে তুমি আনন্দিত হবে ভাবছো আসলে তা হবার নয়। কোনো কোনো প্রশ্নের উত্তর আসলে না জানাই ভালো।

সবশেষে একটা কথাই বলি জীবনে অনেক বড় হও, সফল হও, ছোট ছোট সব বাঁধা পেরিয়ে এগিয়ে যাও। :)

৯১| ৩১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:০২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন:
এসেছে যাদের নাম
সবে তারা গুণী
কেউবা ঋষি তুল্য
কেউ সাধু মুনি।

রথী মহারথির সাথে
দেখে মোর নিজ নাম
মরছি যে লজ্জায়
শিতেও ছুটছে ঘাম!

ফাঁকিবাজ কি করি
পড়া চুরি তার কাম
টপকিয়ে পোস্ট পড়ে
দেখেনা আমার নাম।

তোমাদের লিখা পড়তে
আসি আমি সামুতে
লগিন করি যেথায় থাকি
ফেনী কিবা রামুতে।

তোমাদের সাথে শুধু
দিয়ে যাই তাল
ভাল কাটুক শায়মার
দুই হাজার সতের সাল।

৩১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:১২

শায়মা বলেছেন: হা হা ভাইয়া!!!!!!!!!

তুমিও যে কম নহো
ছড়া তাল ছন্দে
তোমা বাটে পড়িয়া যে
কি যে ভাইয়া কান্দে!

দোয়া করি সুখে থাকো
এ বছর নতুনে
লিখে যাও হাত খুলে
আদরে ও যতনে!!!!!!!!!!

৯২| ৩১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৪৪

কালীদাস বলেছেন: আবার ফিরলাম আপনার পোস্টে। আমার পার্ট-টা খেয়াল করিনি পোস্টে আগে। আমি পুরাপুরি ভার্চুয়াল না, আমাকে সেমি ভার্চুয়াল বলতে পারেন। আমাদের সময়কার অনেকেই আমার নাম ঠিকানাও জানত; তবে এখন আর বলি না ব্লগে, স্পেশালি ২০১০ এ ছাগু গোষ্টীর সাথে ব্যাপক মারামারি করে ব্যান খাওয়ার পরে থেকে। দুয়েকটা পোস্ট খুঁজলে এখনও আমার নাম পাবেন। এখনও মাঝে মাঝে দুয়েকজন ব্লগারের সাথে (ফর এক্সাম্পল, ব্লগার আরজু পনি) সাথে মেইলে যোগাযোগ হয় অনেকদিন পর পর। পোস্ট করিনা তিন বছর, কারণ আমার পোস্টগুলো লিখতে অনেক সময় লাগে আর নিজের পছন্দ না হলে লেখা ব্লগে দেই না। মেইনলি কমেন্ট করতেও পছন্দ করি শুরু থেকেই।

তবে একটা জিনিষ ঠিক। আমার ব্লগের ভার্চুয়াল লাইফ আর বাস্তব লাইফে পার্থক্য খুব বেশি না, খালি পরিচয়টা কাউকে জানাই না। সাথের কিছু ফেলো রিসার্চারের সাথে একটা মেটাল ব্যান্ড চালু করার প্ল্যান এখনও আছে আর বাংলাদেশি মসজিদে নামাজ পড়তে গেলে উর্দুভাষী বাংলাদেশি দেখলে মুখের উপর রাজাকারের বাচ্চা বলে আসি। ব্যান্ডটা চালু হলে সেরকম হবে, ইটালিয়ান ড্রামার, বাংলাদেশি ব্যাকাপ ভোকাল কাম ব্যাসিস্ট, দুইজন জার্মান গীটারিস্ট, যাদের একজন লিড ভোকাল আর ব্রাজিলিয়ান গীটারিস্ট।

৩১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৫১

শায়মা বলেছেন: আমাদের সময় মানে তোমার সময় আর আমার সময় তো কাছাকাছিই মনে হয় ভাইয়া। তবে এই নামের পিছে অন্য নাম আমি চিনতে পারিনা। :(

তুমি যে গানের লোক তা তো পোস্ট দেখেই বোঝা যায়। সম্ভবত হামা তোমাকে খুব ভালোভাবে চেনে। এ ছাড়া মেঘ বলেছে যাবো যাবোও তোমার ভালো ফ্রেন্ড ছিলো। ব্যান্ডটা চালু করো ভাইয়া ।বাংলাদেশি ব্যাকাপ ভোকাল কাম ব্যাসিস্ট নিশ্চয়ই সেটা তুমি!!!!!!

তোমার একটা গান শোনাও এবার। :)

৯৩| ০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ২:৫৪

ডঃ এম এ আলী বলেছেন:



ইংরেজী নব বর্ষে রইল লিলি ফুলের শুভেচ্ছা।
নতুন বছরে জীবন সুন্দর ও সাফল্যময়
হোক এ কামনাই করি ।

০১ লা জানুয়ারি, ২০১৭ সকাল ৯:৩১

শায়মা বলেছেন: হ্যাপী নিউ ইয়ার ভাইয়া!!!!!!!! :)

৯৪| ০১ লা জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:২২

খায়রুল আহসান বলেছেন: আহমেদ জী এস এর ৪৭ নং মন্তব্য এবং তার প্রতিমন্তব্যের জন্য আপনাদের উভয়কে ধন্যবাদ। সুন্দর ও সুশীল, ভাল লেগেছে।

০১ লা জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:৪৩

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!!!!!!!!

অনেক অনেক ভালোবাসা আর শুভকামনা নতুন বছরের জন্য!


অনেক ভালো থেকো ভাইয়ামনি!!!!!!

৯৫| ০১ লা জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:৪১

খায়রুল আহসান বলেছেন: একই কথা প্রযোজ্য কালীদাস এর ৮৩ ও ৮৫ নং এবং গিয়াস উদ্দিন লিটন এর ৮৪ নং মন্তব্য ও প্রতিমন্তব্যের জন্য।

০১ লা জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:৪৪

শায়মা বলেছেন: থ্যাংকস আ লট!!!!!!!!!!!!!

নতুন বছরের শুভেচ্ছা!!!!!!! :)

৯৬| ০১ লা জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:১৩

জেন রসি বলেছেন: ব্লগে কেন ক্যাচাল হয়?

অধিকংশ ক্যাচাল হয় তেমন কোন যৌক্তিক কারন ছাড়াই। মতবাদিক তর্ক বিতর্ক বা সামাজিক ইস্যুর ব্যাপারটা ভিন্ন। সেসব ছাড়া যেসব ক্যাচাল হয় তার কারনগুলো খুবই ফানি। অমুক কেন অপ্রাসঙ্গিক কমেন্ট করে? অমুক কেন তমুকের সাথে আড্ডা দেয়? কেন সিরিয়াস পোস্ট দেয়না? মাল্টিতে কেন লিখে?আসলে নিজের কাজ উপভোগ না করে অন্যের ব্যাপারে নাক গলানোর কারনেই এই ফানি টাইপ ক্যাচালগুলো লাগে।

আমি আলোচনা করতে যেমন পছন্দ করি তেমনি আড্ডা দিতেও পছন্দ করি। আর কেউ মিথ্যাচার বা অযাজিত হস্তক্ষেপ না করলে আমি মাথাও ঘামাই না।

যাইহোক, সবচেয়ে মজা লাগে যখন দেখি আপনার সাথে আমার ব্লগে আড্ডা দেওয়াটাকে কেউ কেউ সিন্ডিকেটবাজী মনে করে। হাহাহাহাহা :P

নতুন বছরের শুভেচ্ছা আপু। আবার আড্ডাবাজি শুরু করলে আই এম ইন। আমি সবসময় উপভোগবাদী। :)







০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ৯:৩৯

শায়মা বলেছেন: ব্লগ এবং কেচাল এক অবিচ্ছেদ্য অংশ! সেই আদি যুগ থেকেই দেখছি আস্তিক নাস্তিক, নারী অবমাননা, ছাগু, কাঠালপাতা, মালটি টালটি নানা রকম কেচাল। সকল কেচালই ব্যাক্তি বা গোষ্ঠি আক্রমনাত্বক মূলক। যৌক্তিকতা ছাড়াই শুরু হয় তাও নয় মাঝে মাঝে যৌক্তিক কারনেই সৃষ্ট হয়ে অযৌক্তিকতার সীমা ছাড়ায়। এটা আমার বিগত বছরগুলোতে দেখা কেচালগুলো সম্পর্কে ধারনা।

(মতবাদিক তর্ক বিতর্ক বা সামাজিক ইস্যুর ব্যাপারটা ভিন্ন। সেসব ছাড়া যেসব ক্যাচাল হয় তার কারনগুলো খুবই ফানি। অমুক কেন অপ্রাসঙ্গিক কমেন্ট করে? অমুক কেন তমুকের সাথে আড্ডা দেয়? কেন সিরিয়াস পোস্ট দেয়না? মাল্টিতে কেন লিখে?আসলে নিজের কাজ উপভোগ না করে অন্যের ব্যাপারে নাক গলানোর কারনেই এই ফানি টাইপ ক্যাচালগুলো লাগে।)

হা হা ঠিক তাই আর তাই তো যে যা বলে বলুক যে যা করে করুক মানে ফানি টাইপ কেচালকে পাত্তা দিলেই ঐ ফানি টাইপ কেচালবাজদের মতই অবস্থা হবে। নিজের কাজ এনজয় তো দূরের কথা নিজের এক ছটাক উন্নতিও জীবনে আর হবে না।

(আমি আলোচনা করতে যেমন পছন্দ করি তেমনি আড্ডা দিতেও পছন্দ করি। আর কেউ মিথ্যাচার বা অযাজিত হস্তক্ষেপ না করলে আমি মাথাও ঘামাই না। )

এই কারনেই তুমি আমার জিনিয়াস জিনিভাইয়া। :)


আর আমার সাথে সিন্ডিকেটবাজী!!!!!!!!!!!!!!!! হা হা কত সিন্ডিকেট এলো গেলো!!!!!! তুমি নিজেও কি কম দেখেছো!!!!! শেষ মেশ পড়ে থাকে শুধু খুব ভালো কিছু বন্ধুবৎসল ক্রিয়েটিভ জিনিয়াসরাই !!!!!!!!! :)

তোমাকেও নতুন বছরের শুভেচ্ছা ভাইয়া।

আবার আড্ডাবাজি/ বাড্ডাভাঁজি সবই শুরু হবে যদি আমি ফ্রি থাকি আর কি!!!!!! ইদানিং ইজি কাজে একটু বেশি বিজি হয়ে গেছি তো !!!:(

নতুন বছর যেন শুধু ইজিই হয় সেই দোয়া করো ভাইয়া!!!!!! :)

আর হ্যাঁ

অপ্রাসঙ্গিক কমেন্ট - থাকবেই। যতক্ষন তা কারো ক্ষতির কারণ না ততক্ষন আমার চোখে তা নির্দোষ। ব্লগে মানুষ শুধু পন্ডিতি দেখাতেই আসলে আমি হয়ত এনজয়ও করতাম না। তাই বলে তাই নিয়ে মানুষের চোখ কট কট করলে বা মন হিং হিং করলে আমার কিছু বলার নেই....... :)

অমুক কেন তমুকের সাথে আড্ডা দেয়? - তাতে কার বাবার কি? সবাইকেই সবার পছন্দ হতেই হবে বা সবাইকেই আমাকেই হুজুর হুজুর করতে হবে এমন আল্লাদ কেনো?

কেন সিরিয়াস পোস্ট দেয়না?- যে এটা বলে সে নিজেই দিয়ে দেখাক এত যদি মাতবরী নিজের চরকায় তেল দেওয়াই বেশি ভালো না!!!!!!!!

মাল্টিতে কেন লিখে?- মাল্টিতে কেনো লিখে তার নানা কারণ আছে এবং থাকবে এখানেও যতক্ষন তা অন্যের ক্ষতির বা বিরক্তির কারণ না ততক্ষন নির্দোষ। তবে তার আগে আমার প্রশ্ন যে এই প্রশ্ন করবে তার আগে সে জানতে চাক ব্লগ কেনো মালটি খুলতে দেয়?



৯৭| ০১ লা জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:২৪

বিজন রয় বলেছেন: জেন রসি বলেছেন: ব্লগে কেন ক্যাচাল হয়?


আমি কোন ক্যাঁচালের মধ্যে নাই। আমি ব্লগে কারো সাথে কখনো ক্যাঁচাল করি নাই।

একবার একজন আমাকে নিয়ে পোস্ট দিয়ে ক্যাঁচাল করার চেষ্টা করেছিল, কিন্তু আমি কৌশলে তাকে থামিয়ে দিয়েছিলাম।

আমি ক্যাঁচাল পছন্দ করি না।

০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ৯:৪২

শায়মা বলেছেন: হা হা তুমি তো আমাদের দেবতা ভাইয়া!!!!


তোমার কৌশল সবাইকে শিখিয়ে দাও ভাইয়ামনি!!!!!!!!!!! :)

৯৮| ০১ লা জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:৩১

জেন রসি বলেছেন: বিজনদা,

হাহাহা......না পড়েই মন্তব্য করার অভিযোগে আপনার বিরুদ্ধে একটা পোস্ট দেওয়া হয়েছিল। দেখেছিলাম। ব্লগে অনেকেই না পড়ে মন্তব্য করে। মাঝেমাঝে আমিও করি। :P হুমম....সেটাও ফানি ক্যাচাল ছিল।

তবে একটা প্রশ্ন। আপনি ঠিক কোন কৌশল অবলম্বন করে সে ক্যাচাল বন্ধ করেছিলেন।কৌশলটা জানার ইচ্ছা হচ্ছে। ;)

ক্যাচাল ব্যাপারটা আমার কাছে ইস্যু ভিত্তিক। বিষয় যদি জামাত শিবির, জঙ্গিবাদ, নারী নির্যাতন টাইপ কিছু হয় তবে আমি পারমানবিক বোমা নিয়েও মাঠে নামতে প্রস্তুত। জিরো টলারেন্স। :)









০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ৯:৪৪

শায়মা বলেছেন: হা হা আমিও ভাইয়াকে বলেছি সবাইকে শিখিয়ে দিতে। ভাইয়া এ প্রসঙ্গে একটা পোস্ট লিখতে পারে-

হাউ টু কন্ট্রোল কেচাল ইন ব্লগ!!!!!!!! :)

আর তুমি পারোমানবিক বোমা আনার চিন্তা করছো নাকি!!!!!!!!!!!!! নতুন বছরের প্রথম দিনে এটা কি কথা!!!!!!!!!

৯৯| ০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৪৪

কালীদাস বলেছেন: আমি ঠিক শিওর না হাসান ভাই আমার ডিটেইলস জানেন কিনা, তবে জানতে পারেন। ইনসমনিয়াকদের মাঝে রাজসোহান, বাঁধন আমার নামধাম/ তখনকারএফিলিয়েশন ডিটেইলস জানত, এই দুজনের সাথে ফোনেও সম্ভবত কথা হয়েছিল অনেক বছর আগে। এখন যোগাযোগ হয় না, তবে দুজনকেই আমি খুব পছন্দ করি। মেঘ বলেছে যাবো যাবো আপার সাথে অনেকদিন হয় কথা হয়না, ওনাকে ইয়াহু ম্যাসেন্জারে দেখি না অনেকবছর হয়। উনি কেমন আছেন? মিস করি ওনাকে ব্লগে। ফেসবুকে না থাকার কুফল অনেকের সাথে কম্যুনিকেশন গ্যাপ হওয়া, কিন্তু উপায় নেই, ঐ জায়গাটা ভয় পাই অনেক :(

হ্যাঁ, বাংলাদেশি জিনিয়াসটি আমি ;) আমার ভোকাল তো কোথাও রেকর্ড করা নেই, তবে আমার মিউজিক টেস্ট সম্পর্কে আইডিয়া পেতে নিঃসংকোচে আমার যে কোন মেটাল পোস্টে ঢোকার আমন্ত্রণ রইল; ফলাফল সম্পর্কে আমি দায়ি থাকব না ;) বলা যায় না ব্যান্ড পুরাপুরি শুরু হলে ব্লগে পোস্ট করে বসতে পারি :)

০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ৯:৫১

শায়মা বলেছেন: আমিও শিওর না তবে তোমাদের দারুন সখ্যতা ছিলো ভাইয়া। রাজসোহান, বাঁধনভাইয়া, মেঘ আপু হামাভাইয়া সবাই গান পাগল।
ফেসবুকে না থাকার কুফল সুফল জানিনা তবে ব্লগের সেসব দিনের অনেককে আজ ফেসবুকেও খুঁজে পাওয়া যায় না। নুশেরা আপুকে মাঝে মাঝে মনে পড়ে। মেহবুবা আপু, মনজুভাইয়া আরও কত কত মানুষ।


আগেই বুঝেছিলাম সেই বাংলাদেশী জিনিয়াসটাই তুমি। তবে তোমার মিউজিক টেস্ট আর তোমার পোস্ট পড়ায় সবটাতেই ঢোকা হয়েছে। তুমি তো অনেক অনেক এনজয়ও করো তোমার লেখা সেটাও খুব ভালোই বোঝা যায় শুধু মাঝে থেকে ইরেগুলার হয়ে গেলে। ভাইয়া পি এইচডি শেষে পুরোদমে রেগুলার হয়ে যাও। আর ব্যান্ড শেষ হলে অবশ্যই পোস্ট আর পোস্ট । প্রতি সপ্তাহে লেখা চাই। ওকে ভাইয়া!

এ বছর মনে হচ্ছে আমি আবার একটু ইজি মানে কম কম বিজি হতে চলেছি। :)

১০০| ০১ লা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৫৩

কালীদাস বলেছেন:
@জেন রসি: ব্লগে ক্যাচাল মোটা দাগে অল্প কয়টা ইস্যুতেই হয়ে আসছে আমি এই ব্লগে আসার আগে থেকে; সেটা এখনও চলছে। পাবলিক/প্রাইভেট ইউনি (এটা ইদানিং দেখি না), আস্তিক/নাস্তিক (এটাই মনে হয় এখন সবচেয়ে বেশি দেখি), বিএনপি/লীগ মারামারি (এটার সবচেয়ে বাজে স্টেজটা গেছে ২০১১~২০১৩), ফাকি প্রেমীদের ল্যদানো, ভারত প্রেমী দুচারজনের কান্না। সবগুলোতেই কিছু এক্সট্রিমিস্ট সাপোর্টার আছে যারা লজিকের চেয়ে গালি প্রেফার করে বেশি। আমার বিশ্বাস মাল্টিগুলো এরাই পালে এবং সুযোগ বুঝে ঠাস করে একটা নোংরা কমেন্ট করে বসে একজন ফেয়ার প্লেয়ারের উপর। এগুলোর বাইরে ক্যাচাল লাগে কোন স্পেসিফিক ব্লগিং ক্যারেক্টারের কাজকর্ম সেন্টার করে, মিথিলা নিয়ে হয়েছিল, জিশান শা ইকরাম নিয়ে হয়েছিল, চিটাগাংএর এক বাটপার কাপলকে নিয়ে হয়েছিল (অসুস্হতার নাম দিয়ে পোস্ট করে অনেকের টাকা মেরে দিয়েছিল), রিসেন্টলি দুচারজনের কমেন্ট দেখে মনে হয় এদের নিয়ে হয়েছিল বা হবে সামনে।

আমাকে আপডেট দিতে পারেন গতবছরের টপ ক্যাচাল/গুলো এর মধ্যে কোনটা নিয়ে ছিল?

দিনশেষে একটাই ধ্রুব সত্যি, মাল্টি জিনিষটা ভাল পারপাস কেউ ইউজ করে না, সবার মি. হাইড নেচারটাই প্রকাশ করে :(

০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১০:০২

শায়মা বলেছেন: মাল্টি জিনিসটাকে আমি ভালো পারপাসেই ইউজ করেছিলাম ভাইয়া। যেমন ধরো, অপসরা, বরুনা, শায়মা বা স্পর্শিয়া। আমার ওপেন সেকরেট মাল্টিস!!!!!!! এসব মাল্টির পেছনেই মানে শুরুর কারনটাই ছিলো কিছুটা খ্যাতির বিড়ম্বনার মত ব্যাপার। যেমন একটা নিক যখন বেশি পরিচিতি পায় তখন লেখক তার লেখার স্বাধীনতা হারায়। ব্লগে আমার এমনটাই মনে হয়েছে লিখতে গিয়ে। এছাড়াও অচেনা বা একদম নতুন নিকের লেখাগুলোর পাঠকপ্রিয়তা পাবার ব্যাপারটাও আমি বেশ উপভোগ করি। কিন্তু কখনই কোনো কেচালবাজীর উদ্দেশ্যে কোনো নিক আমি খুলিনি বা কোনো মালটি থেকেই আমি কখনও কাউকে গালিবাজি করতে যাইনি।

তবুও গত বছর এই মাল্টি নিয়ে মানে যখন আমি প্রকাশ করলাম আমার নিক স্পর্শিয়া ছিলো তখন দু একজন গ্রেট মহিলা/পুরুষ মালটিবাজেদের চেতনা গজিয়ে উঠেছিলো। হাসি পায় এটা ভেবে যাদের নিজেদের দোষী মালটির শেষ নেই তারা আসে নির্দোষ মাল্টির পিছে দোষ খুঁজতে।

গতবছর কি কি কেচাল হয়েছে এত খবর বলতে চাইনা তবে আমার সাথে মালটিবাজি নিয়ে হওয়া এই দু একজন অতি পন্ডিতি ব্লগারদের কেচালবাজির ব্যার্থ চেষ্টাকে আমি আমার সারাজীবন মনে রাখবো। যদিও আমি এসব আজ দেখছিনা আর সবচেয়ে বড় কথা যদি আমি ভাবি আমি সঠিক আমি কাউকেই কেয়ার করি না।

:P

১০১| ০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ৯:২৪

জেন রসি বলেছেন: কালীদাস ভাই,

আপনি যেসব ক্যাচালের কথা বললেন সেসব এখন খুব কম হয়। তার বাইরেও ফানি টাইপ ক্যাচাল হয়ে থাকে। যা অনেক সময় সিরিয়াস রুপ ধারন করে। যেমন উদাহরন হিসাবে ব্লগার চাঁদগাজীর পোস্টে ফ্লাডিং এবং ব্লগার জনমদাসিকে কেন্দ্র করে অযৌক্তিক ক্যাচালের কথা বলা যেতে পারে। আমার মাল্টি নেই। তবে কেউ যদি মাল্টি দিয়ে লেখা নিয়ে এক্সপেরিমেন্ট করে তবে আমার তাতে কোন সমস্যা নেই। তবে যারা অন্যকে আক্রমন করার জন্য মাল্টিবাজি করে তারা অবশ্যই হার্মফুল। আর গালিগালাজের ব্যাপারে ব্লগের সুনির্দিষ্ট নীতিমালাও আছে।

০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১০:০৯

শায়মা বলেছেন: ঠিক তাই। তোমার প্রতিটা কথার সাথে আমিও এক মত ভাইয়া।

তবে এ বছরের মত চাঁদগাজীভাইয়ার পোস্টের ফ্লাডিং টাইপ নোংরা কেচাল আমি আমার ব্লগ জীবনে দেখিনি!!!!!!!!

চাঁদগাজী ভাইয়ার কথায় আমিও বিরক্ত ছিলাম আগে তবে তার সহ্য ক্ষমতা আর না পাত্তা দেবার ক্ষমতা দেখে আমি অবাক হয়েছি।
বিস্মিতও!!!!!!!

১০২| ০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ৯:২৭

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: আই লাইক হরলিকস রিকিমনি!!!!!!!!!

আমি প্রথমে হারকিউলিস পড়েছিলাম!!!! ;) :P

০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১০:১০

শায়মা বলেছেন: হা হা হা পন্ডিৎরা কানা হয়!!!!!!!!!!! :P

আতেলরাও...........

১০৩| ০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১১:২১

পিকাচু বলেছেন:
১খানে আসি, ওতেই হবে।

হ্যাপ্পিঈঈঈঈঈঈঈঈঈ নিঊঊঊঊঊঊঊঊঊঊঊঊঊঊঊঊঊঊঊউ ইয়ারররররররররররররররররররররররররররররররর

০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১১:২৬

শায়মা বলেছেন: :)


হ্যাপ্পী নিউ ইয়ার পিচ্চু!!!!!!!!!!!!!


একটু বেশি হ্যাপ্পীই মনে হচ্ছে!!!!!!!!!! :) :) :)

১০৪| ০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১১:৩৩

পিকাচু বলেছেন:
অবশ্যই! :D
এম.বি.এ.'র শেষ পরীক্ষা দিয়ে আসছি।এখন শুধু থীসিস বাকি B:-/

০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১১:৪৪

শায়মা বলেছেন: দেখছো আমি কেমন জ্যোতিষী!

তবে আমার অদৃশ্য জ্যোতিষবিদ্যায় তোমার খুশীর কারণ আরও একখানা দেখা যাইতেছে!!!!!!! :)

১০৫| ০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১১:৪৭

পিকাচু বলেছেন:
তাই নাকি? কি সেটা?
জানতে চাঈঈঈঈই

০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১১:৫৪

শায়মা বলেছেন: হায় হায় জানোনা !!!!!!!

তুমিই তো সবচাইতে ভালো জানো বেবি!!!!!!!!!:)

১০৬| ০১ লা জানুয়ারি, ২০১৭ রাত ১১:৫৯

পিকাচু বলেছেন:
বললে বলেন, নয়তো যাইগা /:)

০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ১২:০২

শায়মা বলেছেন: ঐ যে you know what'd the caption be. :) :) :) :)

১০৭| ০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ১২:০৪

পিকাচু বলেছেন:
হাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহা :P
০ বিদ্যা মারাত্মক ভয়ংকরী =p~

০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ১২:১০

শায়মা বলেছেন: সালাম করো বেবি!!!!!!!

দেখলে তো !!!!!!!!!!

আমি যে সে জ্যোতির্বিদ নহি!!!!!!!!!!!!!! :)

১০৮| ০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ১:১৬

জাহিদ অনিক বলেছেন: যাক, নামের বানান কিঞ্চিৎ বিকৃতি হলেও তাতেই আমি মহাখুশি আপু ।


আর চাদ্গাজী ভাইয়াকে আমার ভালই লাগে । এতটাই ভাল লাগে যে ইচ্ছা করেই এই মন্তব্যে ওনার নামের চন্দ্রবিন্দুটা দিলাম না, দেখি তাতে যদি উনি কিছু বলেন । উনি আসলেই ভাল । সত্য কথা বলেন ।
ঠিক স্কুলের বাংলা স্যারের মত, "বুইজলে ছেলেরা, সদা সইত্য কথা কইবে।"

০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ১১:০১

শায়মা বলেছেন: নামের বানান বিকৃত করতে চাইনি ভাইয়া। খুব তাড়াহুড়ায় ছিলাম। মন থেকে যেটা এসেছে লিখে ফেলেছিলাম!!!!! আবার ঠিক করে দেবো।

১০৯| ০২ রা জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:৫৯

বিজন রয় বলেছেন: যাক এখানে ভালই ক্যাঁচাল বাঁধিয়ে দিয়েছি। এবার আমাকেই থামাতে হবে।

তবে আরো একটু অপেক্ষা করতে হবে।

০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ১১:০৫

শায়মা বলেছেন: আহা কেচাল থামিবার পর বিজনভাই আসিলো!!!!!!!







B-)

১৪ ই জানুয়ারি, ২০১৭ সকাল ৮:৪০

শায়মা বলেছেন: ভাইয়া কেচালের ভয়ে কোথায় হারিয়ে গেলে!!!!!!!!!!!

থাক থাক ভয় নাই

ফিরে আসো ভাইয়ামনি!!!!!!!

১১০| ০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ১১:০৬

পিকাচু বলেছেন:
হেহেহ ফ্রেঞ্চ ফ্রাই মার্কা জ্যোতিষি! =p~

সওয়াব পাইতে সালাম দিলামঃ আস সালামু আলাইকুম​

/:)

০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ১১:১৩

শায়মা বলেছেন: ওয়ালাইকুম সালাম বাবা!!!
বেঁচে থাকো আর ফ্রেঞ্চ ফ্রাইজ খাও!!!:)

১১১| ০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ১১:২১

পিকাচু বলেছেন:
বাই দ্যা ওয়ে, হ্যাপ্পি নিউ ইয়ার শেষ​।আমি আবার যাবোগা।
মিসানোর প্রস্তুতি নেন B-))

০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ১১:২৫

শায়মা বলেছেন: হায় হায় কেনো কেনো!!!!!!



আগের মত আর লিখবা না !!!!!!!! B:-)

১১২| ০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ১১:২৭

পিকাচু বলেছেন:
ব্লগে মানুষ নাই, হিট নাই। হিট না পাইলে লিখে মজা নাই /:)

০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ১১:৩১

শায়মা বলেছেন: কে বলছে!!!!!!!!!

আমরা নাই!!!!!!!!!! :)

১১৩| ০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ১১:৩৯

পিকাচু বলেছেন:
ইমোশনাল ব্ল্যাকমেইল ধরণের কথা বলে লাভ নাইইঈইইঈইইই B-)

০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ১১:৫৫

শায়মা বলেছেন: তো কোন ধরণের বল্লে লাভ আছে!!!!!!!!!!!!!!!!!! :)

১১৪| ০২ রা জানুয়ারি, ২০১৭ রাত ১১:৪৮

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: পোষ্টে আমার নাম নাই কেনু? ভ্যাঁ...........

০৩ রা জানুয়ারি, ২০১৭ রাত ১২:০০

শায়মা বলেছেন: তুমি তো তখন মেঘনাপাড়েই ছিলে নাম থাকবে কেমনে!!!!!!

১১৫| ০৩ রা জানুয়ারি, ২০১৭ রাত ১২:০৮

জাহিদ অনিক বলেছেন: উহু ! থাক এটাই থাক । ইডিট করার দরকার নেই । B-)

০৩ রা জানুয়ারি, ২০১৭ রাত ১২:১৭

শায়মা বলেছেন: গুড গুড ভেরি গুড!!!!!!!!

কেমন আছো ভাইয়ামনি!!!!!


আমি তো শীতের পাখিদের সাথে উড়তে উড়তেি শেষ সারাদিন!!!!:(

১১৬| ০৩ রা জানুয়ারি, ২০১৭ রাত ১২:২২

পিকাচু বলেছেন:
nothing can,
no one can.
:)

০৩ রা জানুয়ারি, ২০১৭ রাত ১২:৪০

শায়মা বলেছেন: এমন প্রতিজ্ঞা কেনো পিচ্চু!!!!!!!!!!!!!!!!! B:-)

১১৭| ০৩ রা জানুয়ারি, ২০১৭ রাত ১২:৫৮

পিকাচু বলেছেন:
এম্নেই ভাল্লাগেনা, কোন কারণ নাই।
আর ব্যাপারটা তো এমন না যে আমি মরতেসি /:)

০৩ রা জানুয়ারি, ২০১৭ রাত ১:১১

শায়মা বলেছেন: হা হা না তা না তবে লেখালিখির অনেকগুলা ভালো দিক আছে। যে কোনো স্কিল প্রাকটিসের মত এই প্রাকটিস বন্ধ করা উচিৎ না। এমনটাই ভাবি আমি।

১১৮| ০৩ রা জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:২১

বিলিয়ার রহমান বলেছেন: কে সেরা শায়মা নাকি অপসরা?:)

দুটোই এক ,এই টাইপের উত্তর একেবারেই দেয়া যাবেনা কিন্তু?:)

০৩ রা জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:৫৩

শায়মা বলেছেন: আমি সেরা!!!!!!!!! :) :) :) হি হি হি


তবে শুধু শায়মা বা অপ্সরাই না আরও আরও সেরা সেরা নিকেদের ডিফারেন্ট টাইপ এনজয়মেন্ট এক্সপ্লেনেশন আছে! :)

১১৯| ০৩ রা জানুয়ারি, ২০১৭ রাত ১০:৪৬

কথাকথিকেথিকথন বলেছেন: ওরে বাপরে !! এতো মন্তব্য !!! আমার দেয়া মন্তব্যটাই খুঁজে পাচ্ছিলাম না !! তাড়াতাড়ি পোস্টের কপালে কালো গোলটিপ দাও নয়তো মুখ লাগবে !!

নামটা বলে দিলেই তো জানা হয়ে গেলো, তখনই তো সব শেষ হয়ে যাবে । মাঝে মাঝে আমি নিজেও আমাকে এই নাম দিয়ে ভেবে ফেলি !!!

০৩ রা জানুয়ারি, ২০১৭ রাত ১১:২৪

শায়মা বলেছেন: আরে না এখনও গোলটিপ দেবার মত সময় আসেনি। আগের তানিমভাইয়ার সাথে কবিতা পোস্টে গোলটিপ লাগিয়ে আমি এই নিকেই আসিনি তাই অপ্সরাতে ছিলাম। এই পোস্ট এখনও দুষনমুক্ত।

নাম বলে দাও জেনে যাই!!!!!!!!!

এই খটোমটো পড়ে তো দাঁত, মন, মাথা সবই ভেঙ্গে যায়!!!!!!!!!:(

১২০| ০৫ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৪৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কৌতূহলোদ্দীপক পোস্ট। সাবলীল লেখা। আমি এ বছর ব্লগে তেমন ছিলাম না। নতুন জিনিয়াসদের জানতে পেরে ভালো লাগলো।

শুভেচ্ছা থাকলো আপু।

০৫ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৫২

শায়মা বলেছেন: নতুনরা কমই ছিলো ভাইয়া তবে পুরোনো জিনিয়াসরাই ভরিয়ে রেখেছিলো যতটুকু ছিলো আর কি!!!!!

আর তুমি তাড়াতাড়ি সুস্থ্য হয়ে উঠে আবার রেগুলার হয়ে যাও সেই ২০০৮ এর মত ভাইয়ামনি!!!!

১২১| ০৬ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:৫৪

শহুরে আগন্তুক বলেছেন: অনেক কিছুই তো বললেন!!! :-P

০৬ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১:৫৯

শায়মা বলেছেন: তো কি বললাম না ভাইয়া!!!!!!!

অনেক কিছুর জন্যই তো লিখলাম!!!!!!!!!

১২২| ১১ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:৪১

ANIKAT KAMAL বলেছেন: মন্ত‌ব্যের জন‌স্রো‌তে হা‌রি‌য়ে গেলাম , ই‌তিহাস‌কে ধারন ক‌রে চমৎকারভা‌বে উপস্হাপ‌নের ক্ষমতা অাপনার , অামার বেলায় শুন্য র‌য়ে গেলাম ধন্যবাদ

১১ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১:১৯

শায়মা বলেছেন: মন্তব্যের জন্য অনেক অনেক থ্যাংকস!!!!!! :)

অনেক ভালো থেকো ভাইয়ামনি!!!!!!

১২৩| ২০ শে জানুয়ারি, ২০১৭ রাত ৯:৪০

গেম চেঞ্জার বলেছেন: এত ছোট!!!!!!!!!!!!!!!!!!!!! :-*

কিউ!!

লিস্টটা আরো বড় হওয়ার দরকার ছিল B:-/

২১ শে জানুয়ারি, ২০১৭ রাত ১২:২৬

শায়মা বলেছেন: লিস্ট তো টেনে টুনে ( অনেক ভেবে চিন্তেও )

আর বড় করা গেলো না!!!!!!:(

১২৪| ২৩ শে জানুয়ারি, ২০১৭ রাত ১:৫৩

অঞ্জন ঝনঝন বলেছেন: ২০১৩ সালের দিকে যখন ব্লগের সাথে পরিচয় হয় তখন ব্লগ জুড়ে কেবল পুরনো দিনগুলো নিয়ে হাহাকার দেখতাম । ব্লগের অবস্থা এখন কেমন? আপনি অনেক অভিজ্ঞ তাই আপনার দৃষ্টিকোণ থেকে জানতে চাইছি

২৩ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪৯

শায়মা বলেছেন: ব্লগের এখনকার অবস্থা এখনকার মতই!!!!!!

তখনকার অবস্থা ছিলো তখনকার মতই!!!!!!!!!!!!! :)


আমার কোনো হাহাকার নেই, আই এ্যাম হ্যাপী উইথ অল সিচুয়েশন!!!!!!!


আমি আশাবাদী ও আনন্দবাদী মানুষ।

যা হাতের মাঝে নেই বা আয়ত্বে নেই তা নিয়ে হাহাকার করা আর উলুবনে মুক্তো ছড়ানো একই কথা!!!!!!!

তার থেকে নিজের মুক্তোতেই মালা গেঁথে যাই!!!!!!!

১২৫| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:২১

রুদ্র জাহেদ বলেছেন: সালতামামি পোস্ট ইকটু ছোট লাগছে!আরেকটু বড় করা যেত না আপু?তাহলে আরো লেখকদের চিনতে পারা যেত। যাইহোক পোস্টের অধিকাংশকেই জানি।যাইহোক বিলম্বিত শুভেচ্ছা :)

০২ রা ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:৩৯

শায়মা বলেছেন: আমি তো আর বড় করতে পারিনি ভাইয়া। :(


এই বছরে ইনশাল্লাহ বড় হবে কারণ আশে পাশে বছর শুরুতেই দেখতে পাচ্ছি কিছু জিনিয়াস মানুষ!!!!!!!

১২৬| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৫১

নেয়ামুল নাহিদ বলেছেন: আমি ২০১৬ এর জিনিয়াসের মধ্যে নেই :( :(
দেখি ২০১৭ এর কোন লিস্টে আসি কিনা :)
অনেক ভালোলাগা।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:০৬

শায়মা বলেছেন: ওকে ওকে শিঘ্রি শিঘ্রি লেখালিখিতে মন দাও ভাইয়া!!!!!!!!!! :)

১২৭| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:২০

বিলিয়ার রহমান বলেছেন: আমি কি ২০১৭ তে তোমার লিস্টে থাকমু শায়মাপি?????????????;):)

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:২২

শায়মা বলেছেন: থাকবা না মানে!!!!!!!!!!!!

চোর পিটানো অভুত্থানে তোমার এই সক্রিয় মহিমার কথা কি আর তত তাড়াতাড়ি ভুলে যাবো !!!!!!!!!!!! B:-)


তবে আরও আরও চোর পিটাইতে হইবেক!!!!!!!!!

মানে আন্দোলন সফল না হওয়া পর্যন্ত চলিতেই থাকিবেক!!!!!!!!!

১২৮| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:২৬

বিলিয়ার রহমান বলেছেন: চোর পিটানি বাদ!!:)



ভাবছি চোরদের বাসায় বাসায় গিয়ে কবিতা দিয়ে আসবো!!:):)

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:০৫

শায়মা বলেছেন: গুড!!!!!!!!!!!!!!!!!!!!


ভেরি গুড আইডিয়া ভাইয়া!!!!!!!!!!


তবে কানে কানে শুনে রাখো, কবিতার পাতায় পাতায় বিষ মিশায় দিও ....... :P


যেন সারাজীবনের জন্য কবিতা লেখার ভবলীলা সাঙ্গ হয়!!!!!!!!! :)

১২৯| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:০৭

বিলিয়ার রহমান বলেছেন: হা হা হা!:)

তাইলে তো জেলে যাইতে হবে আপি!:)

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:১০

শায়মা বলেছেন: কে বলছে!!!!!!!!!!!!!


আহা আহা কি আল্লাদ!!!!!!!!!!!


চোরকে জেলে নেবার সময় কারো খবর নেই আর চোর ধরা লেখোয়াড়কে নেবে জেলে!!!!!!!!!!!!

কার বুকে কত বড় পাটা দেখে নেওয়া হবে!!!!!!!!!!

১৩০| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:১৫

বিলিয়ার রহমান বলেছেন: সামু কি কপি পেস্ট বন্ধে সত্যি সত্যি কোন ব্যাবস্থা নেবে????

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:২৬

শায়মা বলেছেন: নেওয়া কি উচিৎ না!!!!!!!!

জানা আপু না তোমাকে কি যেন বললো সেদিন! চোরকে পর্যবেক্ষনে রাখা হচ্ছে না কি যেন.....

আমি তো ভুলে গেলাম!

না হয় আপুকে আবার মনে করিয়ে দেওয়া হবে!

১৩১| ১৩ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:০৬

হাতুড়ে লেখক বলেছেন: খাইসে! তোমার জিনিয়াসের খাতায় আমি অধমও ছিলাম দেখছি B-)

১৩ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:১৭

শায়মা বলেছেন: এত দিনে!!!!!!!!!! :(

১৩২| ১৩ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:১৭

হাতুড়ে লেখক বলেছেন: থুক্কু আমি আগেও মন্তব্য করছিলাম! তোমারে মা ডাকছিলাম!! B-)

ছিঃ ছিঃ কি ভুলো মন আমার! :-<

১৩ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

শায়মা বলেছেন: ওহ বাবা আমিও ভুলে গেছিলাম বাবা! :)

১৩৩| ২৬ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৩৭

কালীদাস বলেছেন: খুব তো বলছিলেন আমি না চেনালে জনতা মেটাল চিনবে কেমনে :-* লাস্টের পোস্টে কোন মেটালও দেই নাই, নেহায়াত হার্ড রক। তাও আমজনতা মাফও চায়া গেছে, দোয়াও চায়া গেছে। এমনকি মডারেটর পর্যন্ত ঠসা হয়া গেছে দাবি করছে :(( ব্যান খাই নাই বইলা আল্লাহ পাকের শুকরিয়া আদায় করার অবস্হা ;)

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৩

শায়মা বলেছেন: হা হা হা


তোমাকে ব্যান করে কার ঘাড়ে কয়টা মাথা!!!!!! :P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.