নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ভাল না খারাপ দূর থেকে নয়, কাছে এসে মিশে বন্ধু হয়ে দেখুন৷

খলিলুর রহমান ফয়সাল

ভাল আছি ভাল থেকো, আমার ঠিকানায় চিঠি লিখো

খলিলুর রহমান ফয়সাল › বিস্তারিত পোস্টঃ

মাসুম ! ও মাসুম !!

০৪ ঠা জুন, ২০১৩ বিকাল ৫:০৮



আর সবার মতোই মাসুম কাল রাতে ঘুমিয়েছিল, ক্যাম্পাসে এসে সকালে ক্লাশ ধরতে হবে বলে । শহরের ছাত্রদের এমনিতেই তাড়া থাকে , হলের ছাত্রদের মতো তারা সকালের ঘুমটা ঘুমাতে পারে না । ৮টার ভেতর নাওয়া খাওয়া সারতে হয় , না হলে ক্যাম্পাসের বাসটা আর ধরা যায় না । এমনিতেই একবছর গ্যাপ গিয়েছে মাসুমের । তার বন্ধুরা তার উপরের ক্লাশে পড়ে । ক্লাশওয়ান থেকেই ভাল ছাত্র। সিলেটের জামিয়া ইসলামিয়া স্কুলের এসেমব্লিটাও মাসুম করাতো। তারপর জালালাবাদ ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। ভাল রেজাল্টের জয়রথ চলছেই। বড় সাধ ছিল মেডিকেলে পড়বে। একবছর গ্যাপ দিয়ে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স অনুষদে ভতী হল। মানুষের ডাক্তার হতে পারবে না তো কি হয়েছে অবলা প্রাণির ডাক্তার তো হতে পারবে। যে করেই হোক এবার চরম সিরিয়াস হতে হবে । জীবনে গতি আনা দরকার।



না জানি সারদিনের কি প্ল্যান ছিল মাসুমের ! হয়তো ক্লাসের ফাঁকে ঘুরতে যেতো , না হয় ট্যাংকির তলায় বন্ধুদের সাথে একটু আড্ডা দিয়ে নির্জঞ্ঝাট বাসায় ফেরা। হাসতেও পারতো হাসাতেও পারতো মাসুম। বাসে গাদাগাদি করে বসে আসতে কি ভাল লাগতো মাসুমের, নাকি রিকশাতেই ফিরবে ?



বাসায় টেপগুলো দিয়ে পানি আসছে না। গতকালের বিদ্যুৎ বিভ্রাটের কারনে মটর ভালমতো পানি উঠতে পারে নাই হয়তো । ছাদের ট্যংকিতে কি পানি আছে কি না দেখে আসা দরকার। কাল শেষ রাতের দিকে একটু বৃষ্টি হয়েছিল । সারাদিনের ভীষন গরমে একটু প্রশান্তি । এই বৃষ্টিটাই কাল হলো মাসুমের জন্য। ট্যাংকির পিচ্ছিল পাইপ থেকে ছাদে পড়ে যায়। চিৎকার দেয়ার আগেই জ্ঞান হারায়। ফিনকি দিয়ে রক্ত বেরুচ্ছে। জ্ঞানহীন দেহটির ক্ষমতা নেই। রক্ত বন্ধ করার জন্য বিশেষ কোন দূত আসলে ভাল হতো। দূততো আসলো অনেক্ষন পড়ে তবে রক্ত বন্ধ করতে নয় । সদা হাস্যোজ্জল, টগবগে তরুন মাসুমের আত্মাটিকে সাথে করে নিয়ে গেল। সবাই যখন দেখল ততক্ষনের বাসার ছাদের রক্তের বন্যা বইছে, আর তাতে ভাসছে মাসুমের নিতর দেহ টি। গতিময় জীবনের টানে ছুটে যাওয়া হলো না সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সবুজ চত্বরে ! একটি জীবনের পরিসমাপ্তি !!



মনে আছে, গত বছর এমনি এক বর্ষায় আমাদের ছেড়ে চলে গিয়েছিল শমী..এ বছর গেল মাসুম। এ শোক গুলো সইবার নয় । আজকের আকাশটার মতৈ সমগ্র সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় থমকে আছে । বারবার শুধু একটা কথাই বলতে ইচ্ছে করছে এভাবে হোচট খেয়ে চলে যেতে নেই মাসুম । :( :(

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.