নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ভাল না খারাপ দূর থেকে নয়, কাছে এসে মিশে বন্ধু হয়ে দেখুন৷

খলিলুর রহমান ফয়সাল

ভাল আছি ভাল থেকো, আমার ঠিকানায় চিঠি লিখো

খলিলুর রহমান ফয়সাল › বিস্তারিত পোস্টঃ

কাকতাড়ুয়া ইজ কলিং ইউ !!

০৭ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:০১



কাকতাড়ুয়া

(ইংরেজি: Scarecrow) হচ্ছে কাক কিংবা অন্যান্য পশু-পাখিকে ভয় দেখানোর জন্যে জমিতে রক্ষিত মানুষের প্রতিকৃতি বিশেষ। এর মাধ্যমে পশু-পাখিকে ক্ষেতের ফসল কিংবা বীজের রক্ষণাবেক্ষনের লক্ষ্যে নিরুৎসাহিত করা হয়। ফসলের জন্য ক্ষতিকর পাখির আক্রমণ থেকে রক্ষা পাবার উদ্দেশ্যেই মূলতঃ মাঠে কাকতাড়ুয়া দাঁড় করানো অবস্থায় রাখা হয়।



বাংলাদেশে কাকতাড়ুয়ার সহজ যে চেহারা দেখা যায়, তা হলো: একটা খাড়া লম্বাকৃতির দন্ডের উপরের এক-তৃতীয়াংশে ভূমি সমান্তরালে আড়াআড়ি করে আরেকটি দন্ড বেঁধে দুপাশে হাত ছড়িয়ে দাঁড়ানো মানুষের আকৃতি তৈরি করা হয়, তারপর এই আকৃতির গায়ে জড়িয়ে দেয়া হয়, পুরোন পাঞ্জাবি, কিংবা শার্ট-লুঙ্গি। লম্বাকৃতি দন্ডের উপরের মাথায় রেখে দেয়া হয় দইয়ের পাতলা সানকির মতো মাটির পাতিল— এতে পাতিলের তলা বাইরের দিকে বেরিয়ে থাকে আর একটা মানুষের গোলগাল মুখের মতো দেখায়। কেউ কেউ সেই পাতিলের তলাকে আরো বেশি বাস্তবসম্মত করতে সেখানে চোখ-মুখ এঁকে মানুষের আদল স্পষ্ট করেন।



এবার আসি আসল কথায়। সিকৃবির একদল সৃষ্টিশীল তরুন-তরুনীদের নিয়ে গঠিত হবে কাকতাড়ুয়া..মূল কাজ হবে ফটোগ্রাফি অথবা ভিডিওগ্রাফি-তে । অর্থাৎ সব কাজ ক্যামেরায় । হোক না সেটা দামি ভিডিও ক্যামেরা কিংবা আপনার হাতের সস্তা মোবাইল সেটের ক্যামেরা । স্থির চিত্র কিংবা চলচ্চিত্র তৈরি করবো আপনাকে নিয়ে । আপনার হাসি-কান্না কিংবা মজার মুহুর্তগুলো অথবা আপনার চারপাশে ঘটে যাওয়া ঘটনা গুলো -সব ফ্রেমে বন্দি করবে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কাকতাড়ুয়া

বাস্তবের কাকতাড়ুয়ার মতো আপনাকে সাথে নিয়ে আমরা সামাজিক অসঙ্গতি দূর করতে চেষ্টা করবো, তবে ভিন্ন আঙ্গিকে

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:১৮

শুটকাভাই বলেছেন: আঃ লীগ শিক্ষা নাও। যুক্তি-তর্কে আর কেউ বিশ্বাসী নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.