নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ভাল না খারাপ দূর থেকে নয়, কাছে এসে মিশে বন্ধু হয়ে দেখুন৷

খলিলুর রহমান ফয়সাল

ভাল আছি ভাল থেকো, আমার ঠিকানায় চিঠি লিখো

খলিলুর রহমান ফয়সাল › বিস্তারিত পোস্টঃ

আবারো জেগেছে শাহবাগ। বিষফোড়া কৌটা পদ্ধতি বাতিলে আমিও সমর্থন দিলাম ।

১০ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:৫৪

আমার এক বন্ধু (নাম প্রকাশ করবো না) এমনিতেই এভারেইজ মানের মেধাবী । মুক্তিযোদ্ধার সন্তানদের আমি অন্য ভাবে সম্মান করি । একেও তাই । এমনিতেই ও একটা ভাল ছেলে । ৩৪তম বিসিএস পরিক্ষা দিয়ে এসে ফেইসবুকে চ্যাট হচ্ছিল ।



আমি- কতো পাবি?

বন্ধু-পরিক্ষা অতোটা ভাল হয় নি রে, ৫০/৫২ পাবো । তোর?

আমি- কেটেকুটে ৭০/৭২ থাকবে।

বন্ধু-তাহলে মিস্টি খাওয়া। তোর তো হয়ে যাবে ।



রেজাল্ট পাবলিশের পর

বন্ধু- দোস্ত আমার হয়ে গিয়েছে। তুই তো চান্স পাইছিস ?

আমি: না রে, আমার হয় নি । এবার তুই মিস্টি খাওয়া ।



রেজাল্টের দিন আমার বাবা, ভাই একটু পর পর খোঁজ নিতেন । তারা ভেবেছিলেন ৭০ যেহেতু কারেক্ট করতে পেরেছি আমার হয়ে যাবে । সত্যি কথা বলতে কি আমি জানতাম, আমি টিকবো না । কারণ এবারের প্রশ্ন খুবই সহজ হয়েছিল । কাট মার্ক নিশ্চই ৮০ পাওয়া লাগতো । আরেকটু সময় দিলেই যে কেউ ৮০ পাবে । কষ্ট এখানে না, ঐ বন্ধুর রেজাল্ট শোনার পর সত্যই আমি খুব আপসেট হয়ে পড়ি ।



পরিচিত এক বড় ভাই অনেক টাকা দামের চাকুরি ছেড়ে দিয়ে বিসিএস এর জন্য উঠে পড়ে লেগেছিলেন । তার মেধা তার সাথে বিট্রয় করেনি। ৮০ উপরে কারেক্ট করেছিলেন । কিন্তু চান্স হয় নি । চাকুরীটাও হারিয়েছে, বিসিএসটাও হারিয়েছে । এখন সে কি করবে ??



কাল ক্যাম্পাসের আরেক ছোট ভাই এসে বলছিল - তার ১৪ গুষ্টি আওয়ামীলীগ করে। সে নিজেও ছাত্রলীগ করে । তার এক ব্যাচমেট ছাগু সম্প্রদায়ের কিন্তু যেমন ভাবেই হোক ঐ ছাগুর বাবা মুক্তিযুদ্ধা । বিসিএস দিলে ঐ ছাগু চান্স পাবে কিন্তু ঐ ছোট ভাইটি পাবে না । এ কারনে সে বিসিএসই দিবে না ।



আমার এ পোষ্ট পড়ার পর, অনেকেই কনফিউশনে পরে যেতে পারেন । তবে একটা কথা কিন্তু সত্য মুক্তিযুদ্ধের সেন্টিমেন্টকে আজ এন্টিসেন্টিমেন্ট পরিণত করেছে পি.এস.সি ও সরকারকে উল্টো বোঝানো কিছু নীতিনির্ধারক । মুক্তিযোদ্ধারা অবশ্যই সম্মানের পাত্র । তারা না হলে বাংলাদেশ হতো না। তবে বর্তমান বাংলাদেশকে এগিয়ে নিতে মেধাবীদের সামনে আনতে হবে। বিভিন্ন সরকারী আধা-সরকারী চাকুরী তে ব্যাপক দূর্নীতি ও স্বজনপ্রীতি হচ্ছে । বলুনতো এভাবে দেশ আগাচ্ছে, না পেছাচ্ছে ?? জাতির বিবেকের কাছে প্রশ্ন, বাংলাদেশে প্রকৃত মেধাবীরা কি আদৌ চান্স পাচ্ছে ??

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১০ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:৫৮

জান্নাতুল এন পিয়াল বলেছেন: হায়রে মুক্তিযুদ্ধ!!! এমনই একটা টপিক তুমি, যে তোমারে নিয়ে দুইদিন পরপরই নতুন নতুন বিতর্ক জন্ম নেয়। আসলে তোমারে অপমান করাও যেমন সকল বাঙ্গালির জন্য গর্হিত অপরাধ, তেমনি সব বিষয়ে তমাকে নিয়ে বাড়াবাড়ি করাটাও ঠিক না।

২| ১০ ই জুলাই, ২০১৩ দুপুর ১:১৫

নিয়ামুল ইসলাম বলেছেন: আমিও আছি আপনার সাথে। সবচেয়ে ভাল হয় সংবিধানের ২৮ আর্টিকেলের রেফারেনসে কেউ যদি হাই কোর্টে রিট করতে পারেন। এইটা পড়ে আমার মনে হোল যে কোটা তা সংবিধান বিরুধী, তবে তার আগে কোন অভিজ্ঞ আইন বিষেসজ্ঞের সাথে আলোচনা করে করা উচিত হবে।

আর্টিকেল ২৮ ,

২৮। (১) কেবল ধর্ম, গোষ্ঠী, বর্ণ, নারীপুরুষভেদ বা জন্মস্থানের কারণে কোন নাগরিকের প্রতি রাষ্ট্র বৈষম্য প্রদর্শন করিবেন না।

(২) রাষ্ট্র ও গণজীবনের সর্বস্তরে নারীপুরুষের সমান অধিকার লাভ করিবেন।

(৩) কেবল ধর্ম, গোষ্ঠী, বর্ণ, নারী পুরুষভেদ বা জন্মস্থানের কারণে জনসাধারণের কোন বিনোদন বা বিশ্রামের স্থানে প্রবেশের কিংবা কোন শিক্ষা-প্রতিষ্ঠানে ভর্তির বিষয়ে কোন নাগরিককে কোনরূপ অক্ষমতা, বাধ্যবাধকতা, বাধা বা শর্তের অধীন করা যাইবে না।

(৪) নারী বা শিশুদের অনুকূলে কিংবা নাগরিকদের যে কোন অনগ্রসর অংশের অগ্রগতির জন্য বিশেষ বিধান-প্রণয়ন হইতে এই অনুচ্ছেদের কোন কিছুই রাষ্ট্রকে নিবৃত্ত করিবে না।

পুরো সংবিধান পাবেন এখানে

৩| ১০ ই জুলাই, ২০১৩ দুপুর ১:২৩

সাইফুর রহমান পায়েল বলেছেন: সহমত।

৪| ১০ ই জুলাই, ২০১৩ দুপুর ১:৩৬

আিম এক যাযাবর বলেছেন: বিষফোড়া কৌটা পদ্ধতি বাতিলে আমিও সমর্থন দিলাম ।

৫| ১০ ই জুলাই, ২০১৩ দুপুর ১:৩৭

বটের ফল বলেছেন: দেশটাকে ধ্বংস করার পাঁয়তারা। আর কতদিন এভাবে মেধাবীদেরকে অগ্রাহ্য করা হবে , কবে যে এইসব মাথামোটাদের শুভবুদ্ধির উদয় হবে????

আপনাকে অনেক ধন্যবাদ। দুঃখ ভুলে আবার শুরু করবেন-এটাই কামনা।

শুভকামনা আপনার জন্য।

৬| ১০ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:৫২

প্রচুর বলেছেন: আমাদের দেশের মোট জনসংখ্যার কত শতাংশ মুক্তিযোদ্ধা? কমবেশি ১% এর বেশি মনে হবেনা। অথচ তাদের কোটা দেওয়া হচ্ছে ৩০%! কি হাস্যকর বিষয়। সামরিক বাহিনীতে কোটা নেই সেটা খুবই সুন্দরভাবে চলছে তাহলে বিসিএসসহ অন্য চাকরীতে কোন কোটার দরকার আছে বলে মনে হয়না। আর কোটা যদি একান্তই রাখতে হয়ে তবে তা অবশ্যই সহনীয় পযায়ে থাকতে হবে। কোনভাবেই সব ধরনের কোটা মিলে ২০-৩০% এর বেশি হওয়া উচিত নয়। তাহলে জাতী মাথা উঁচু করে দাড়াতে পারবেনা।
পিএসসির কমকতারাই বলছেন কোটাগুলোতে শেষ অবধি কোটা পূরণ হয়না। তাহলে বুঝুন কোটাধারীরা কত্ত মেধাবী।

৭| ১০ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:২৪

জীবনকেসি বলেছেন: কোটার কারণে জিবন শেষ। কোটার গুষ্টি কিলাই। বিগত বিশ বছরের সব কুটার িনয়োগ বাতিল চাই। কোন কুটা নয়।

৮| ১১ ই জুলাই, ২০১৩ সকাল ১১:১৮

সোহেল সি এস ই বলেছেন: এই লোটা ভর্তি কোটা নিয়ে যারা মোটা কথা বলে তাদের বোটাসহ মূলৎপাটন করলে গোটা দেশের মানুষের মুখে হাসি ফোটা এখন সময়ের দাবি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.