নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ভাল না খারাপ দূর থেকে নয়, কাছে এসে মিশে বন্ধু হয়ে দেখুন৷

খলিলুর রহমান ফয়সাল

ভাল আছি ভাল থেকো, আমার ঠিকানায় চিঠি লিখো

খলিলুর রহমান ফয়সাল › বিস্তারিত পোস্টঃ

সিলেটী ব্লগাররা লক্ষ্য করুন প্লিজ !!

২৯ শে জুলাই, ২০১৩ রাত ১২:৫০

সিলেটের কানাইঘাট থেকে একজন ব্লাড ক্যান্সার রোগী এসেছেন। জরুরী ভিত্তিতে ৬ব্যাগ ও পজেটিভ (O+) রক্ত দরকার । দয়াকরে যারা ও পজেটিভ (O+) রক্ত বহন করছেন এগিয়ে আসুন ।



জীবন বাঁচাতে এক ব্যাগ রক্তের মূল্য যে কতখানি তা শুধু জানেন ভুক্তভোগীরাই। আমাদের দেশে সব সময়ই রক্তের স্বল্পতা বিরাজ করে, রক্তদাতাদের অপ্রতুলতাই এর ‍প্রধানতম কারণ। আসলে রক্তদান সম্পর্কে অনেকের মনেই এক ধরণের অহেতুক ভীতি বা সঙ্কোচ কাজ করে। ১৮ থেকে ৬০ বছর বয়সী যেকোনো সুস্থ, রোগহীন মানুষ (পুরুষের ক্ষেত্রে ওজন কমপক্ষে ৪৮ কেজি, মেয়েদের ক্ষেত্রে ৪৫ কেজি) প্রতি চার মাস পরপর এক ব্যাগ করে রক্ত এমনিতেই দিতে পারেন। এতে রক্তদাতার শারীরিক ক্ষতি বা অসুস্থতার কোনো সম্ভাবনা নেই।



রক্ত দেওয়ার জন্য আলাদা কোনো খাদ্যাভ্যাস বা জীবন প্রণালী অনুসরণেরও প্রয়োজন নেই। তবে রক্তদানের আগে ও পরে পানি পান করা যেতে পারে। এরপরপরই রক্তদাতারা তাদের দৈনন্দিন কর্মকাণ্ডে ব্যস্ত হয়ে পড়তে পারেন, কোনো অসুবিধাই নেই। একজন মানুষের শরীরে সাড়ে ৫ থেকে ৬ লিটার রক্ত থাকে। আর এক ব্যাগ থাকে ৩৫০ থেকে ৪৫০ মিলিলিটার সমপরিমাণ রক্ত। দান করা রক্তের প্লাজমা বা রক্তরসের অভাব পূরণ হয়ে যায় বেশি বেশি পানি পানের মাধ্যমেই। আর রক্তের গুরুত্বপূর্ণ উপাদান লোহিত কণিকা ১২০ দিন পরপর মানুষের শরীরে স্বয়ংক্রিয়ভাবেই প্রতিস্থাপিত হয়। অর্থাৎ কেউ রক্ত দিক বা না দিক, পুরনো লোহিত কণিকাগুলো মরে গিয়ে ১২০ দিন পরপর মানুষের শরীরে নতুন লোহিত কণিকা জন্ম নেয়। রক্তদান ধর্মীয় দিক থেকে অত্যন্ত পুণ্যের বা সওয়াবের কাজ। পবিত্র কোরআনের সূরা মায়েদার ৩২ নং আয়াতে আছে, ‘একজন মানুষের জীবন বাঁচানো সমগ্র মানব জাতির জীবন বাঁচানোর মতো মহান কাজ।’



হ্যা যা বলছিলাম, সিলেটের কানাইঘাট থেকে একজন ব্লাড ক্যান্সার রোগীর জন্য জরুরী ভিত্তিতে ও পজেটিভ (O+) রক্ত দরকার । ফোন করুন , হারুনুর রশীদ : 01740582490।



রক্ত দিন, জীবন বাঁচান ।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুলাই, ২০১৩ রাত ২:৩২

টানিম বলেছেন: নোট করে রাখলাম । চেষ্টা করে দেখব । ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.