নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ভাল না খারাপ দূর থেকে নয়, কাছে এসে মিশে বন্ধু হয়ে দেখুন৷

খলিলুর রহমান ফয়সাল

ভাল আছি ভাল থেকো, আমার ঠিকানায় চিঠি লিখো

খলিলুর রহমান ফয়সাল › বিস্তারিত পোস্টঃ

আগে যদি জানতামরে বন্ধু....

২৪ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:১৫

এক একটা “এক্সপেকটেশন“ এ কতো কতো “ফিলিংস“ জড়িয়ে থাকে তা যদি কেউ জানতো।

বসের কাছে একগাদা ধমক খেয়ে বিকালে অফিস ছুটি নিয়েছে তারেক। গতরাতে তার বউ বলেছিল বিকালে সিনেমা দেখাতে নিয়ে যাবে কি না। সকালে অফিসে ঢুকেই তারেক ছোটখাটো একটা প্ল্যান করে ফেললো, কিভাবে কিভাবে বউকে সারপ্রাইজ দেয়া যায়। লাল গোলাপ, সিনেমা শেষে শহরের সবচে দামী রেস্টুরেন্টে খাওয়া, একটা নীল শাড়ি। ইনিয়ে বিনিয়ে কতো কথা বলবে আজ। খুব একটা সময় দেয়া হয়না বউকে। মিষ্টি কথাগুলো শুনে বউ তার নিশ্চই কেঁদে ফেলবে। একথা ভেবে তারেকের নিজের চোখই ছল ছল করতে লাগলো। তাই বড় স্যারের ত্যারা ত্যারা কথাগুলো গায়ে মাখছে না। লাল গোলাপ হাতে নিয়েই তারেক বউকে ফোন দিল-হ্যালো তুমি একটু বাসা থেকে বেড়ুবা? অপর প্রান্ত থেকে ক্লান্ত গলা- না গো। আজ বেড়ুতে মন চাইছে না, অন্য একদিন প্লিজ। তারেক হাল ছাড়ে না- অন্যদিন নয়, প্লিজ আজি বেড়ুতে হবে। বউ এবার ঠাট্টা করে বলে-সাহেবের দেখি অনেক গোসসা। কিন্তু আজ আমি বেড়ুবো না। তারেক গোলাপের পাপড়িগুলোতে মোচড় দেয় আর মনে মনে বলে-তোমার জন্য সারাটি দিন কতো পরিকল্পনা করেছি তা যদি একটিবার জানতে।

রনি আর কবির খুব ভাল বন্ধু। কোনদিন এদের ঝগড়া ঝাটি হয়নি। অনেক বন্ধুত্বের মাঝে ইগো জাতীয় কিছু বিষয় কাজ করে। যেমন এক বন্ধু আরেক বন্ধুকে রেখে ঘুরতে গেলে অন্য বন্ধুটি রাগ করে। একজনের খোজ খবর না নিয়ে অন্য কারো সাথে মাখামাখি করলে মেজাজ চটে যায়। তাদের মাঝে তেমন কিছু নাই। খবর নিলে ভাল, না নিলে নাই। রনি পরশু দিন কথা দিয়েছিল- দুজন বসে ফিজিক্সের প্রবলেমগুলো সলভ করবে। কবিরের আজ একটা জন্মদিনের পার্টিতে যাওয়ার কথা। ওদের কলেজের ক্লাস ক্যাপ্টেন সেলিমের জন্মদিন ছিল। তবু কেন জানি তার হঠাৎ রনিকে সময় দিতে মন চাইলো। আসলে ফিজিক্সের প্রবলেমগুলো বড় বিষয় নয়, বহুদিন রনির সাথে আড্ডা হয় না। কবির সেলিমকে মিথ্যে বাহানা দেয়- তার আজ পেট খারাপ, বাসায় কেউ নাই, জন্মদিনের পার্টিতে আসার মতো কাপড় ধোয়া নেই ইত্যাদি ইত্যাদি। কবিরের মিথ্যে বলতে ভাল লাগে না, তবু রনির সাথে বহুদিন আড্ডা দেয়া হয় না সেটাই বড় বিষয় হয়ে দাঁড়ায়। দুপুরে রনির কলেজ মাঠে আসার কথা। বিজ্ঞান ভবনের সিড়িতে এগারটা থেকেই বসে থাকে কবির। কতো কথা জমা করে সে- কেমিস্ট্রি ম্যাডামকে কিভাবে ফাঁকি দিলো, পাশের বাসার ঝুমকি বেনী দুলিয়ে তাকে দেখে হেসেছে, গত শুক্রবার তার চাচার ঘরে একটা ভাই এসেছে, সিনেমা হলে নতুন ছবি, এটা সেটা আরো কতো কতো কথা। দুপুর গড়িয়ে বিকেল হলো রনি আসার নাম নেই। সন্ধ্যের একটু আগে রনি আসলো, “কিরে দোস্ত কখন এলি? আজ আর ফিজিক্স নিয়ে মাথা গরম করবো না। আমি সেলিমের জন্মদিনের পার্টিতে যাচ্ছি। যাবি নাকি?” কেন জানি খুব রাগ লাগে কবিরের। বিষাদ যেন ভর করে সদ্য গজানো দাড়ি গোফে ভরা কচি মুখে। “তুই না কথা দিয়েছিলি রনি?” ফিক করে হেসে দেয় রনি, “ধুর পাগল, রাগ করছিস কেন? আচ্ছা যা স্যরী।” রনি জানে শত অবহেলা করলেও বা শত ঝগড়া হলেও কবির আর তার বন্ধুত্ব কখনো নষ্ট হবে না। তাই কবিরের কাঁধে হাত রেখে বলে-স্যরী বললাম তো। কবির শুধু দাঁত কিড়মিড়িয়ে ভাবে- একবার যদি জানতি তোর জন্য কতো মিথ্যে বলেছি আমি, তাহলে হয়তো…... কবির এবার হেসে দেয়- না রে দোস্ত রাগ করিনি। তোর উপর রাগ করা যায়? তুই যা সেলিমের জন্মদিনে। আমার আজ পেট খারাপ, বাসায়ও কেউ নাই, তাছাড়া জন্মদিনের পার্টিতে আসার মতো কাপড় ধোয়া নেই।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৪ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:৫৩

প্রামানিক বলেছেন: ভাল লাগল। ধন্যবাদ

২| ২৪ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৩৬

অপূর্ণ রায়হান বলেছেন: ১ম আর ২য় প্যারার মধ্যে কি কোন যোগসূত্র আছে!?

শুভেচ্ছা ।।

২৫ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:৪০

খলিলুর রহমান ফয়সাল বলেছেন: প্রেক্ষাপট ভিন্ন তবে, ঘটনা একটাই- এক্সপেকটেশন একটা বড় বিষয়। এক্সপেকটেশন অনুযায়ী কিছু না পেলে বড় কষ্ট লাগে।

৩| ২৪ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:১৭

মামুন রশিদ বলেছেন: ভালো লিখেছেন ।

৪| ২৪ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:২০

মিত্রাক্ষর বলেছেন: ভাল লেগেছে ভাই।

৫| ২৫ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:০২

বোকামানুষ বলেছেন: দারুণ লেগেছে

আমি নিজেই এরকম ঘটনার স্বীকার হই প্রায়ই :) :(

দেখা যায় বন্ধুবান্ধবের সাথে কোন প্ল্যান করেছি বা কারো কাছে থেকে মনে মনে কিছু আশা করেছি তারা অন্য আচরণ করলো প্রত্যাশার সাথে মিললো না খারাপ লাগে কিন্তু তাদেরও কিছু বলা যায় না কারণ আমার প্রত্যাশা তো আর তারা জানে না :((

২৫ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৫৮

খলিলুর রহমান ফয়সাল বলেছেন: এক্সেটলি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.