নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ভাল না খারাপ দূর থেকে নয়, কাছে এসে মিশে বন্ধু হয়ে দেখুন৷

খলিলুর রহমান ফয়সাল

ভাল আছি ভাল থেকো, আমার ঠিকানায় চিঠি লিখো

খলিলুর রহমান ফয়সাল › বিস্তারিত পোস্টঃ

হৃদয়ে আমার বাংলাদেশ: এইতো দেশপ্রেম

১৪ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৪২

দেখে আসলাম বহুল আলোচিত মুক্তিযুদ্ধ প্রেক্ষাপটের প্রেমের সিনেমা এবং খ্যাতিমান চিত্র পরিচালক আমজাদ হোসেন তনয় সোহেল আরমানের প্রথম কাজ "এইতো প্রেম"। এক কথায় ভাল!

কিছু কিছু দৃশ্যধারণ এতো চমৎকার হয়েছে যে, দৃশ্যটি কেন শেষ হলো আফসোস ধরে যায়। জানিনা নায়ক মুটকো শাকিব খান কবে তার স্বাস্থ্য কমাবেন। মাধবী চরিত্রে বিন্দু আমার দৃষ্টিতে শ্রেষ্ঠ কাজ উপহার দিয়েছেন। মাধবীর ভয় পাওয়া, ন্যাকামি, রোমান্টিক চাহনি, বোকা বোকা আচরণ, অসহায়ত্ব সব ভাল লেগেছে। গ্রামের পুরহিত রামেন্দু মজুমদার, মাস্টার চরিত্রে সৈয়দ হাসান ইমাম, বিন্দুর মা লায়লা হাসান খুব সুন্দর অভিনয় করেছেন। প্রিয় অভিনেত্রী আফরোজা বানুকে বরাবরের মতো ভাল লেগেছে। স্কুল দপ্তরি শহীদুজ্জামান সেলিমকে দেখে বোঝা যায় ছোট চরিত্রও বেশ শক্তিমান হতে পারে। মাসুম আজিজ, প্রাণ রায়, সিরাজ হায়দার, শ্যমল জাকারিয়া, বিনয় ভদ্র, সাইদ বাবু খুব সুন্দর খুব সুন্দর। বহুদিন পর দেখলাম খুরশিদুজ্জামান উৎপলকে। এক সময়কার নায়ক অমিত হাসান ডিফারেন্ট টাইপ খল চরিত্রে অভিনয় করেছেন। নায়িকা নিপুনের ছোট্ট একটা আইটেম গানও ছিল।

পরিচালক সোহেল আরমান বলেছেন, সমালোচনা করতে হলেও হলে গিয়ে এইতো প্রেম সিনেমাটি দেখুন। তাই আমি দুটি কথা বলতে চাই। মানিকগঞ্জের হরিরামপুরের হরিণার চরের লোকেশনটি এতোবার দেখানো হয়েছে বিরক্তি ধরে গেছে। শেষ দৃশ্যটা রাখলেই চলতো। শাকিব বিন্দুর সেপারেশনটা চরে না দেখালেও চলতো। পরিচালক হয়তো বানিজ্যিক চিন্তা মাথায় রেখে মুক্তিযোদ্ধা শাকিব ও আর্মি অফিসার অমিতের রাইফেল রেখে হাতে হাতে মারামারির দৃশ্য রেখেছেন। এটা খুবই অবাস্তব মনে হয়েছে। কিছু কিছু জায়গা শুধু শুধু টেনে লম্বা করা হয়েছে। শাকিবকে দিয়ে আরো ভাল অভিনয় করানো যেতো বলে মনে করি।

দুটি কথা শেষ হলো এবার আরো চারটি কথা বলতে চাই। চিত্রায়নের কথা আগেও বলেছি অসাধারণ ছিল। ব্যাকগ্রাউন্ড মিউজিক সুপারব। হাবিব ওয়াহিদ একটি বিশেষ ধন্যবাদ পাবেন আমার কাছ থেকে। মাঝে মাঝে বাঁশির সুর একেবারে ঘাড় ধরে সিনেমায় ডুবিয়ে রেখেছে। আমি তোমার মনের ভেতর একবার ঘুরে আসতে চাই- এ নিয়ে নতুন করে কিছু বলার নাই। তবে যে গানটির কথা বলতে সেটি হলো- হৃদয়ে আমার বাংলাদেশ।

আজ থেকে প্রায় ৪বছর আগে গানটি যখন রিলিজ পায়। একসন্ধ্যায় গানটি আমার হাতে আসে। দেশের গান এতো সুন্দর হতে পারে? কি কথা, কি সুর। বহুদিন পর বাংলাদেশ যেন একটা ভাল দেশের গান পেল। সারা রাত একটু পর পর গানটা শুনেছি। সংস্কৃতিমনা ব্যাচমেটদের বললাম- চলো গানটা মঞ্চে উঠাই। নিজের মতো করে একটা কাহিনী দাঁড় করালাম। চার ভাই, এক মা আর ১৯৭১ এর গল্প, একটি পতাকার গল্প। সুপার হিট হয়েছিল আইটেমটি। এই গানটির সাথে একই কনসেপ্টে বিভিন্ন ব্যাচ বিভিন্ন জায়গায় পারফর্ম করেছে।

এই আইটেমটি সিলেটের বিভিন্ন মঞ্চে পারফর্ম হয়েছে। সিলেট কৃষি বিশ্ববিড্যালয় মিলনায়তন, শাবিপ্রবি মিলনায়তন, ওয়ান্ডার ল্যান্ড মঞ্চ, কবি নজরুল ইসলাম মিলনায়তন, সর্বশেষ সিলেট কেন্দ্রিয় শহিদমিনার মুক্তমঞ্চ। এই কোরিওগ্রাফিটি দেখে জনপ্রিয় লেখক এবং আমার প্রিয় মানুষ ড. জাফর ইকবাল স্যার বলেছিলেন-তোমরা তো আমাকে কাঁদিয়ে ফেলেছো।

যাই হোক হৃদয়ে আমার বাংলাদেশ এইতো প্রেম সিনেমার গান। মোট কথা সোহেল আরমান নতুন হিসেবে দারুন কাজ দেখিয়েছেন। আপনারও হলে গিয়ে বাংলা সিনেমা দেখুন। যাদের ট্যাগ দিয়েছি তারা অবশ্যই দেখুন। হয়তো পুরানো কিছু স্মৃতি মনে পরে ভাল লাগতে পারে। বাংলা সিনেমার জয় হোক।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৪ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৪৭

শায়মা বলেছেন: এই সিনেমা কোথায় হচ্ছে?

২| ১৪ ই মার্চ, ২০১৫ রাত ৮:০৮

জুবাইদুর আকাশ বলেছেন: ভালোয় শুজোগ পেলে ডেখবো িনসাললাহ

৩| ১৪ ই মার্চ, ২০১৫ রাত ৮:৪২

বদিউজ্জামান মিলন বলেছেন: ছবিটা তো তাইলে দ্যাখতে হয়..

৪| ১৫ ই মার্চ, ২০১৫ রাত ১২:৩০

হাইপারসনিক বলেছেন: একটা হাততালি দেয়া দরকার...

৫| ১৫ ই মার্চ, ২০১৫ রাত ১২:৩৫

মনিরা সুলতানা বলেছেন: সোহেল আরমান মেধাবী দের একজন
আশা করছি চমৎকার কাজ হবে।

৬| ১৫ ই মার্চ, ২০১৫ দুপুর ২:১৭

সুমন কর বলেছেন: রিভিউ ভাল লাগল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.