নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ভাল না খারাপ দূর থেকে নয়, কাছে এসে মিশে বন্ধু হয়ে দেখুন৷

খলিলুর রহমান ফয়সাল

ভাল আছি ভাল থেকো, আমার ঠিকানায় চিঠি লিখো

খলিলুর রহমান ফয়সাল › বিস্তারিত পোস্টঃ

বেকুব

১৪ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১০:০২

যে গালি জীবনে সবচে বেশি খেয়েছি তা হলো- বেবাট (বেকুব).. পরিবারের বড় সন্তানরা নাকি বেকুব হয়। এ ধারনা নিয়েই আমি বড় হয়েছি যে আমি একটা বেকুব। আমার ছোট ভ্রাতারা আমার চেয়ে অতিশয় বুদ্ধিমান এটা আমি এখনো বিশ্বাস করি। বিজ্ঞানীরা অবশ্য উল্টো বলেছেন। তাদের মতে প্রথম সন্তানই বরং বুদ্ধিমান। কারণ, প্রথমে জন্মগ্রহণকারী সন্তান পরিবারের সদস্যদের অনেক বেশি সময়, যত্ন ও মনোযোগ পায়। পরবর্তীতে জন্মগ্রহণকারীদের ক্ষেত্রে এ মনোযোগ বিভক্ত হয়ে যায়। বড় সন্তান ছোটদের শেখানোর মাধ্যমে অভিজ্ঞতা সঞ্চয় করে। ফলে এ অভিজ্ঞতা তাদের নানা কাজে লাগে। তাছাড়া জ্বীনগত হাবি জাবি বিষয়ও আছে।

এ ক’দিন আশেপাশে প্রচুর নতুন বাবা মায়ের ছবি দেখছি। সিনিয়র সমবয়সী এমনকি জুনিয়ররা নতুন সন্তান পৃথিবীতে এনেছেন। প্রথম বাবা মা হওয়ার অনুভূতি শুধু বাবা মা-রাই বুঝবেন। আমাদের নিয়ে তাদের কতো আবেগ, কতো ভালবাসা তা আমরা কখনো টের পাই না। ভাল থাকুক পৃথিবীর সকল নতুন বাবা-মা ও তাদের প্রথমটিসহ সকল সন্তানেরা।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৩৩

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ভাল থাকুক।

২| ১৪ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৫৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বেকুব টেকুব কিছু না। যার টাকা আছে তার মান, সম্মান, গুরুত্ব সব আছে...

৩| ১৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১২:৪২

নূর-ই-হাফসা বলেছেন: বড়রা ভালো হয় । আমার তো মনে হয় বড় হওয়ার যোগ্য যারা তারাই বড় হয় । বড়দের মাঝে মানিয়ে চলা কিংবা দায়িত্ব বোধের ব‍্যাপার গুলো বেশি থাকে । ওনারা কথাও বলে মেপে মেপে । বাস্তববাদী বেশি হয় । বিচক্ষণ ক্ষমতার অধিকারী হয় । ছোট হিসেবে আমি বলব বড় হওয়ার যোগ্যতা আমার নেই ।
এখানে বেকুব বলতে নিজেকে বিলিয়ে দেয় অপরের জন্যে , লাভ ক্ষতি র হিসাব কম করে , জটিল চিন্তা ভাবনা থেকে বিরত থাকে সেই অর্থে বলা হয় ।
তবে ব‍্যতিক্রম সব জায়গাতেই আছে ।

৪| ১৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ২:০৯

রূপক বিধৌত সাধু বলেছেন: মন খারাপ করার কিছু নেই। কতজনে কত কী না বলে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.