নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নবীউল করিম

নবীউল করিম › বিস্তারিত পোস্টঃ

দায় শুধু জনগনের, সব অসভ্য, বর্বর, ঘটনার জন্য দায়ী একমাত্র জনগণ!

২২ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:১৭

সবাই শুধু দুই প্রধান দলকে দোষারোপ করে! কিন্তু কেন? শুধু কি দুই প্রধান দল? বাকী যারা আছে তারা কি খুব ভালো? তাদের পদলেহন দেখলেই তো বুঝা যায় তারা কতটা ভয়ংকর হতে পারে যদি ক্ষমতা হাতে পায়! বস্তুত সবাই যার যার অবস্থান থেকে অন্যায় করে যাচ্ছে, সরবচ্চ মাত্রায়......... অবস্থা যে এই রকম ই হবার কথা সেটা কি আরও আগে ঘোটে যাওয়া ঘটনা থেকে বুঝা যায় নাই? লগী- বইঠার ঘটনা কি এর চেয়েও ভয়াবহ ছিল না? গত চার বছর ঘোটে যাওয়া অনেক ঘটনাই এর চেয়েও খারাপ ছিল!



দায় নেওয়ার তো প্রশ্নই আসে না......... কেন কেও দায় নিতে যাবে? দায় না নিলে কার কি করার আছে? দেখি নাই কি অবস্থা হয়েছে ডঃ ইউনুস,এ বি এম মুসা,সৈয়দ আ মকসুদ,ডঃ কামাল সাহেবদের মতো সন্মানিত মানুষগুলোর? বিরোধীদলের বিশৃঙ্খলা মোকাবেলা করার জন্য দলীয় ছেলেদের হাতে আইন তুলে দেবার ক্ষমতা কে আওয়ামী লিগকে দিয়েছে? এই প্রশ্ন কি এখন পর্যন্ত কেও সরকার কে করেছে? এটা কি আস্তে আস্তে দেশকে গৃহ যুদ্ধের দিকে ঠেলে দেওয়া নয়? এই দেশে আল্লাহ কে ধমক দেওয়া যায়, কিন্তু আওয়ামী লীগ কে না....... সুশীল সমাজ, বুদ্ধিজীবী, সাংবাদিক,ঘাতানিক, সবাই এক.........



দায় শুধু জনগনের, সব অসভ্য, বর্বর, ঘটনার জন্য দায়ী একমাত্র জনগণ!



"প্রত্যেক জাতী তার যোগ্যতা অনুযায়ী শাসক পায়"....... এই দেশের মানুষ বার বার এদেরকে ক্ষমতায় আনে। প্লিজ এটা বলবেন না যে, সাধারন মানুষ ভালো মন্দ বুঝে না......... নিজের স্বার্থ বুঝে নিতে এই দেশের মানুষ বিশেষজ্ঞ......... গ্রামের অই আলা- ভুলা মানুষটা হাটে বসে চায়ে চুমুক দিতে দিতে সব দুর্নীতিবাজদের গুষ্টি উদ্ধার করতে মহা পারঙ্গম, একই সাথে সে যখন তার মেয়ের বা বোনের পাত্র খুঁজে, তখন সে একটা স্কুল শিক্ষকের চেয়ে পুলিশের হাবিলদারকে বা তিতাস গ্যাসের মিটার রিডারকে, বা ঐ রকম কাওকে জামাই বিনিয়ে নেয়! কারন সে জানে " উপরি" আছে! আর এই উপরি যখন সে বুঝে,তখন ভাল-মন্দ বুঝে না, এটা সত্যের অপলাপ ছাড়া কিছু না।



স্কুল শিক্ষক এবং অভিভাবককে ম্যাট্রিক পরীক্ষার্থীর হাতে নকল পৌঁছে দেওয়ার যথাসাধ্য চেষ্টা করতে দেখেছি নিজের চোখে! না, এক জন দু জন কে না...... দলে দলে লোককে এই কাজ কোরতে দেখেছি মোহা উৎসাহে! প্রশ্ন করেছি কেন এই অন্যায় করা হচ্ছে দল বেধে? উত্তর পেয়েছি খুব সংক্ষেপে, যেটা বুঝতে আমার তিন দিন লেগেছে! উত্তরটা ছিল “ Demand পাওয়া যাবে.......” কি বুঝলেন? অর্থাৎ ছেলে ম্যাট্রিক পাশ করলে বিয়ের বাজারে ভালো যৌতুক পাওয়া যাবে!!!!!! লোভী...... পাষণ্ড...... বর্বর...... চিন্তার অধিকারী ঐ সব তথাকথিত আলা-ভুলা গ্রাম্য সরল সোজা অমানুষ গুলন......



গ্রামের এমন কম বাসা পাওয়া যাবে, যে বাসায় নতুন বউ আসার পর এক বছরের মধ্যে ছেলে বাবা-মা কে ছেরে আলাদা থাকতে শুরু করে নাই! নতুন বউয়ের এমনই কারিশমা! বয়স কতো? ১৫ থেকে ২০, এর বেশী না............ ওরা আলা-ভুলা সরল সোজা?



কলা গাছের কাদিটা পাশের বাসার দিকে হেলে থাকায়,পাশের বাসা ঐ কাদিটা কেটে নিয়েছে নিজের মনে করে! আহারে কতোই না innocent তারা......... আর কলার মালিক আদালতে যেয়ে মামলা দিয়েছে এই বলে যে, পাশের বাসা তার নাবালিকা সুন্দরি মেয়েকে ধর্ষণ করেছে। সেই তথাকথিত ধর্ষিতা আবার নিজে উপস্থিত থেকে সাক্ষীও দিচ্ছে! তো ধর্ষণের মিথ্যা মামলা কেন, তাও আবার নিজের মেয়েকে সাজিয়ে? কারন মামলাকারী জানে ধর্ষণ মামলা “জামিন অযোগ্য... ওরা আলা-ভুলা সরল সোজা?



উপরের একটা ঘটনাও বানানো না এবং বিচ্ছিন্ন না............ এই রকম ঘটনা হরহামেশাই ঘটছে, শুধু তাই না, দিন দিন তা বাড়ছে।



প্রত্যেকেই তার নিজ নিজ অবস্থান থেকে যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছে দুর্নীতি করার জন্য। যারা করছে না, তারা আসলে পারছে না। সুযোগের অভাবে চরিত্রবান। সুযোগ পেলে তারেক আর জয় কে অনেক পিছনে ফেলতে চেষ্টার কনও কমতি রাখবে না!



যেই দেশে যোগ্য মানুষ ভোটে দাড়িয়ে জামানত হারিয়ে দেউলিয়া হয়ে যায় আর বহুল আলোচিত দুর্নীতিবাজ, সন্ত্রাসী, কালোবাজারি, লুটেরারা হয় সাংসদ/চেয়ারম্যান/ কমিশনার ! যে দেশে কোটার নামে,দলের নামে শত শত যোগ্য ছেলে মেয়ে চাকরী বঞ্চিত হয় আবেগ নামের অযোগ্য প্রার্থীর কাছে ......... সেই দেশে এর চেয়েও ভয়াবহ অবস্থা সামনে আসছে, অপেক্ষা করেন.........

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২২ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:২৭

সাইবার অভিযত্রী বলেছেন: দায় মূলত জনগনের, দায় শুধু জনগনের এটা ঠিক না।

জনগন দূর্নীতিগ্রস্হ, তাই এর বিরুদ্ধে সামাজিক আন্দোলন সম্ভব হয় না, আর শাসক গোষ্ঠী একে প্রাতিষ্ঠানিক রূপ দেয় ।

আর দূর্ণীতির ভিত্তিতেই বাকী অন্যায়গুলো( সন্ত্রাষ ) টিকে থাকে ।

২| ২২ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৫৯

বাংলার হাসান বলেছেন: দায় শুধু জনগনের, সব অসভ্য, বর্বর, ঘটনার জন্য দায়ী একমাত্র জনগণ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.