নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নবীউল করিম

নবীউল করিম › বিস্তারিত পোস্টঃ

আমি শুধু একটা কথা মনে করিয়ে দিতে এসেছি আর একটা কথা জানতে এসেছি.........

২৮ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৪:২৫

টিকফা তো অনেক উচ্চ মার্গীয় ব্যাপার স্যাপার। ঘরের আঙিনায় নিজের চোখের সামনে ৫০ এর অধিক সামরিক অফিসারকে মেরে ফেললো? ও সোনা, ও সোনা বলে ঘোটনার মিটমাট করবো না কি এই তোরা এখনো বসে আছিস হুঙ্কার দিয়ে সামাল দিব, ভাবতে ভাবতে দেশের ঐ সোনার চেয়েও দামী দানা গুলোকে নর্দমায় ফেলে দিলো!অনেক মা বোন কে বেইজ্জত করলো, খুন করলো। সামরিক বাহিনীর মেরুদণ্ড ভেঙ্গে দিতে দেখার পরও তো জাতী এখনো ঘুমিয়েই আছে ! আপনিকি চোখ খুলেছেন? আপনাদের কি চোখ খুলেছে? নিশ্চয়ই না...............



ভাবছেন এটা এমন কনও বড় ব্যাপার না! তারচেয়েও বড় টিকফা, আরও বড় দুই নেত্রির এক সঙ্গে টিপা টিপি(ফোন), উপাচার্য রহিম না মদন, ফারেক ভালো না ক্যুজয় ভালো, হলমার্ক না আর কেও, ইত্যাদি কত গভীর বিষয়ই না আছে আমাদের গভীর ভাবে ভাববার! এর মধ্যে আবার লেটেস্ট জাফর স্যারের পদত্যাগ এবং প্রত্যাহার (একদম ট্রিপিকাল এই জাতীর কপি- পেস্ট নাটক, শুধু ইউনুসকেই দেখলাম না এই নাটক টা কোরতে)।



এক জাফর স্যারের পদত্যাগের কারনে যে কয়জন রাস্তায় নেমেছিল, তার ১ ভাগও তো দেখা যায় নাই পিলখানা হত্যা কাণ্ডের পর?



আমরাতো সময়ই পাই না............ কে নাস্তিক আর কে ধার্মিক সাঁজতে!কে স্বাধীনতার পক্ষে আর কে বিপক্ষে প্রমান কোরতে!

কে রাজাকার আর কে মুক্তিযোদ্ধা বিচার কোরতে!



এখন তো আবার ভারতিয় রাজাকারের কথাও চিন্তায় উঁকি দিচ্ছে! কিন্তু সময় কই?প্রগতিশীল আর মৌলবাদের ব্যাবচ্ছেদ করতেই তো একটা প্রজন্মতে হচ্ছে না!



এঁর মধ্যে আবার গোঁদের উপর বিষ ফোঁড়ার মতো হাটহাজারির কোন এক টক শরিফ না গরিফ মউলোফাদি।



সূরা ফাতেহা পড়ার পর আমীন উচ্চ স্বরে পড়া উচিৎ না নিম্ন স্বরে পড়া উচিৎ তা ঠিক করতেই তো দিনের অনেক সময় নাই!( বেচারা হালাল রুজি কিন্তু বাংলাদেশ ব্যাংকের দরজায় ভিক্ষার থালা হাতে)





প্রফেসার ইউনুস আসলেই প্রফেসর কি না? আর ডক্টরেট তো স্কটল্যান্ডের রাস্তায় কিনতে পাওয়া যায় প্রমান করতেই সময়ের দাফন হয়ে যাচ্ছে! আবেদ সাহেবতো এখনো বাকীই আছে ?



আগেতো তত্ত্বাবধায়কের দাফনটা সম্পন্ন হক, জানাজা তো পরেছি কবেই!



ইশঃ কতো কাজ আমাদের! কতো কিছুই না বাকী............ যেখানে আমাদের সময়ের দাফন করবারও সময় নেই সেখানে আপনি কিনা পিলখানার মতো প্রাগৈতিহাসিক ঘোটনা টেনে এনে ঘোলা জলে মাছ শিকার কোরতে চাচ্ছেন! এইতো ভাবছেন আপনারা............



না ভাই, আমার ঘাট হয়েছে। থুক্কু ভুল করলাম! ভাইয়ের সাথে বোন তো জুরে দিলাম না।!? বোন বোন ও বোন ভুল হয়েছে, প্লিজ জামিন বিহীন মামলায় ফেলে দেবেন না......... জানি জানি এটা নিয়েও কম হচ্ছে না গ্রামে এবং শহরে, কাগজে এবং ইথারে............ শুধরে নিচ্ছি! না ভাই-বোনেরা, আমার ঘাট হয়েছে, আমি সাংঘাতিকদের মতো খাল আর চুনির খুন নিয়ে জল ঘোলা কোরতে এখানে আসি নাই।



পিলখানাতো আমি রুপক অর্থে ব্যাবহার করেছি, যেমন এই জাতী ১৫০তম জন্মদিন পালন করে মৃত্যুর ৭০ বছর পর !





আমি শুধু একটা কথা মনে করিয়ে দিতে এসেছি আর একটা কথা জানতে এসেছি......... “ডাটা শাকের বীজ আর বট গাছের বীজের মধ্যে কোনই পার্থক্য নাই” একটু পার্থক্য যেটা আছে সেটা হোল, ডাটা শাকের বীজ টা দেখতে একটু বড়!



এই জাতী ঘুমের ঘোরে ঐ বড় বীজটাকেই নাড়াচাড়া করছে না তো...............



মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৮ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৫:২২

বিদ্রোহী ভৃগু বলেছেন: আমি শুধু একটা কথা মনে করিয়ে দিতে এসেছি আর একটা কথা জানতে এসেছি......... “ডাটা শাকের বীজ আর বট গাছের বীজের মধ্যে কোনই পার্থক্য নাই” একটু পার্থক্য যেটা আছে সেটা হোল, ডাটা শাকের বীজ টা দেখতে একটু বড়!

এই জাতী ঘুমের ঘোরে ঐ বড় বীজটাকেই নাড়াচাড়া করছে না তো...............


কষে থাপ্পর দিছেন! দেওয়াই দরকার!

আমরা সীসার চেয়ে বড় ভয়ের নেশায় বুদ! তেলাপোকার মতো বাঁচার! কর্পোরেট মন্ত্রে সুবিধাবাদীতার নেকটাই গলঅয় বেঁধেছি যে!!

ডিজিটাল ক্রীতদাস মানসিকতায় টিকফার সাফাই গাওয়ার লোকের অভাব নেই!!!!

বটবৃক্ষ বড় দিয়া কি হবে! বিচিতো ডাটারই বড় যখন কেন্দ্রীয় মানসিকতা-আমজনতা স্বপ্নে মৈথুন সূখ পাওয়া ছাড়া আর কি করবে??

২৮ শে নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:০০

নবীউল করিম বলেছেন: ধন্যবাদ, আমার লেখার উদ্দেশ্যটা ঠিক ধরেছেন............

সমস্যা হচ্ছে ক্রিতদাস থাকাটা যেমন আমাদের অভ্যাসে পরিণত হয়েছে, তেমনি এই রকম চর থাপ্পড়কে মূল্যায়ন না করাটাও স্বভাব হয়ে দাঁড়িয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.