নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নবীউল করিম

নবীউল করিম › বিস্তারিত পোস্টঃ

প্রজন্মের জয় হউক

১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৫৩

মেয়ে পরীক্ষা দিচ্ছে, HSC । পরীক্ষা শুরুর ৩ দিন আগেই সে বাংলা ২ পেপারের প্রশ্ন পেয়ে গিয়েছিলো মোট ৩ টা সেটে!১০০% মিলে নাই, তবে ৩টা সেট মিলে সব কমন!মেয়ের মা ভেবেছিল এটা নিয়ে অবশ্যই মিডিয়াতে লেখালেখি হবে,পরীক্ষা বন্ধ হবে।কিন্তু হয় নাই! ইংলিশ পরীক্ষার আগেও সে প্রশ্ন পেয়ে গেল!পরীক্ষা যথারীতি হোল,সবাই নীরব?



যেহেতু সে ছাত্রী হিসাবে যথেষ্ট ভালো ও খুব ভালো একটা কলেজ থেকে পরীক্ষা দিচ্ছে, সুতরাং তাঁর প্রস্তুতি বেশ ভালো। পরীক্ষা নিয়ে উদ্বেগ কখনোই ছিল না তাঁর মধ্যে। কিন্তু পরীক্ষা শুরুর দু’এক দিন থেকে লক্ষ করছি চিরাচরিত হাসিখুশি স্বভাব থেকে গম্ভীর! ভাবলাম এইবার টের পাচ্ছে বাছাধন।



প্রশ্ন ফাঁসের খবর জানতে পারলাম ইংলিশ ১ম পত্র পরীক্ষার পর, বুঝলাম কেন তাঁর এই চুপচাপ হয়ে যাওয়া। এই প্রশ্ন ফাঁসের কাড়নে তাঁর মাথায় বেশ বড় একটা আলোড়ন তইরী হচ্ছিলো! বাধ্য হলাম তাঁর ফোন সিজ করে নিতে। যাতে করে ওঁর বান্ধবীরা আর কোনও বিষয়ের ফাঁস হয়ে যাওয়া প্রশ্ন শেয়ার কোরতে না পারে।



গতকাল সন্ধ্যায় পরীক্ষা স্থগিতের খবর পেয়ে ফোনটা আবার ওকে ফেরত দিলাম। একটু পরেই মেয়ে আমাকে ২য় পত্রের ফাঁস হওয়া প্রশ্ন ও সেই সাথে সব প্রশ্নের উত্তর নিয়ে হাজির। আমি বিস্মিত, কিংকর্তব্যবীমুর এটা কি ভাবে সম্ভব? প্রশ্ন উত্তর সহ!



এটা তো একদিনে হয় নাই, অবশ্যই বেশ আগেই প্রশ্ন ফাঁস না হলে এই ভাবে উত্তর সহ কি ভাবে ছড়িয়ে পরে। প্রশ্ন আসলো মাথায়, ওঁর বান্ধবীরা কি টাকা দিয়ে এই প্রশ্ন কিনেছে? উত্তর পেলাম, না। কেউ আমার মেয়ের কাছেও টাকা চায় নাই! তবে? জানিনা...............।



সত্যি করে বোলতে, আজকে আমার একদম লেখতে ইচ্ছা করছে না! বেশ কটা বিষয়ে ডিস্টার্ব আমি। কিন্তু এমন একটা বিষয়ে সবার নীরবতা আমাকে বাধ্য করছে প্রকাশ কোরতে। যেটা করা উচিৎ ছিল মিডিয়ার। সমস্ত মিডিয়া কি ভাবে পারে এই রকম একটা জাতীয় বিপর্যয়ে চুপ থাকতে! যে প্রশ্ন গুলো আমি দেখলাম এবং আরও ৫-৭ জনের সাথে কথা বোলে আমি নিশ্চিত এবার সব বিষয়ের প্রশ্ন ফাঁস হয়ে গিয়েছে! সরকার এতদিন চুপ করে ছিল কি ভাবে, কি মনে করে? তবে কি নাহিদ সাহেব এই চক্রের হোতাদের কে সুযোগ করে দিলো দু পয়সা কামিয়ে নেবার জন্য? জানি কনও জবাব নেই। জবাব দেবার ও নেবার কনও তাগিদও নেই কারও মধ্যে!



ঢাকা বোর্ডের পরীক্ষা বন্ধ করে নাহিদ সাহেব (সরকার) দায়িত্ব পালন করেছে! কিন্তু সকালে রংপুর বিভাগের প্রত্যন্ত একটা অঞ্চলে ফোন করে এক শিক্ষকের কাছে জানলাম সবার হাতে হাতে প্রশ্ন পত্র ঘুরছে!



সরকারের তামাশার বলী শেষ পর্যন্ত বিরোধী দল ছাড়িয়ে দেশের ভবিষ্যৎ প্রজন্মতেও হাত বাড়িয়েছে!



আমরা সবাই নিশ্চুপ! যার যার অবস্থান থেকে গালমন্দ করছি, সাবাসি দিচ্ছি, সুযোগ সুবিধা নিচ্ছি, নাকে তেল দিয়ে ভবিষ্যৎ বুকিং দিচ্ছি।

জয় বাংলা....... জয় বঙ্গবন্ধু....... ৭১ দীর্ঘজীবী হউক.........প্রজন্মের জয় হউক।





মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:২১

ইমাম হাসান রনি বলেছেন: পরীক্ষার আগে প্রশ্ন ফাস ব্যাপারটা কেমন যেন নিয়মে পরিণত হইছে X( শিওর থাকেন বোর্ড এর কর্মকর্তারা এতে জড়িত থাকে। প্রশ্ন ফাস না কইরা সবাইরে জিপিএ ৫ এর সার্টিফিকেট দিয়া দিলেই তো হয় X( X( তাইলে পাশ ১০০% হইব ।

লক্ষ লক্ষ শিক্ষার্থীরা শিক্ষা মন্ত্রীকে এখন যদি বলে - আপনি একটা চোর । টাকা খেয়ে প্রশ্ন ফাস করে দিয়েছেন। এই মুহূর্তে পদত্যাগ করেন। নাইলে ........!!! X(
তখন মাননীয় শিক্ষা মন্ত্রী কি করবে

২| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:২৬

বোকা_ছেলে বলেছেন: etao bongobondhur ekta swapno chilo.... joy bangla

৩| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:২৭

বোকা_ছেলে বলেছেন: BAL govt er somoy board exam emoni hoy.... history o taai bole.... but we forget very quickly.....

৪| ১২ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:১৫

নবীউল করিম বলেছেন: সবচেয়ে বড় কথা এইটা HSC পরীক্ষা, এর পর বিশ্ববিদ্যালয়। এই পরীক্ষায় যদি এটা হয়, তবে সম্পূর্ণ ফলাফলটাই তো এলোমেলো হয়ে যাবে! ভালো ছাত্র/ ছাত্রী রা হতাশায় খারাপ ফল করবে!বিশ্ববিদ্যালয় এ ভর্তি কারা হবে? কারা দেশের হাল ধরবে? এরা কি Click This Link. স্বাধীনতা যুদ্ধে বিদেশী বন্ধুদের প্রতারণা করে সোনা ছাড়া ক্রেস্ট দিয়ে স্বাধীনতার সপক্ষ শক্তি কি বার্তা দিলো দেশ কে? আজকে যারা কিশোর/ কিশোরী তারা কি বার্তা নিয়ে ভবিষ্যতের জন্য তইরী হবে?

আর কতোটা খারাপ হলে জনগন সচেতন হবে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.