নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নবীউল করিম

নবীউল করিম › বিস্তারিত পোস্টঃ

গত কয়েকদিনে ও আজকে ব্লগে বেশ কিছু ডাক্তারের অসুস্থ প্রতিক্রিয়ায় নির্বাক আমি।

১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৪৯

বৃক্ষ তোমার নাম কি ফলে পরিচয়



গত কয়েকদিনে ও আজকে ব্লগে বেশ কিছু ডাক্তারের অসুস্থ প্রতিক্রিয়ায় নির্বাক আমি।



আমার স্কুল বন্ধু কয়েক জন ডাক্তার, আমার অনেক ঘনিষ্ঠ আত্মীয় ডাক্তার।কেউই তো এমন জঘন্য মানসিকতার না!এই যদি হয় একজন ডাক্তারের দর্শন ও ভাষা,তাহলে কি বলবো ভাষা হারিয়ে ফেলেছি! রুগী উন্মাদের মতো আচরণ করতেই পারে,এটা কি ডাক্তারি মতে অস্বাভাবিক?রুগীর পড়িবার পরিজন অন্যায় আচরণ করতেই পারে,তাই বলে এই ভাবে তাঁর উত্তর!



ডাক্তার কে দেবতার আসনে বসিয়ে সম্মান করাটা কি কুরুচির বা কুচিন্তার পরিচয়?



একজন ডাক্তার রুগীর অসহায়ত্ব কে পুঁজি কোরতে পারে?রুগীর স্বজনদেরকে তুচ্ছ তাচ্ছিল্য কোরতে পারে?



ব্লগে কেউ কেউ ডাক্তার দের কে খারাপ ভাবে উপস্থাপন করছে!হয়তো সব সত্যি না,হয়তো অন্যায়।কিন্তু তাঁর প্রতিক্রিয়া একজন ডাক্তার এই ভাবে দেখাতে পারে?



এরা কি সেই ডাক্তার,যারা ভর্তি পরীক্ষায় ১০-১৫ নম্বর পেয়ে ফেল করে টাকা বা কোটা বা ক্ষমতার জোরে মেডিক্যালে ভর্তি হয়ে রাজনীতির ছত্রছায়ায় প্রফ পাশ করেছে! নতুবা এমন ভাষা তো একজন ডাক্তারের হতে পারে না?



আমি বিশ্বাস করি এই দেশে এখনো অনেক ভালো ডাক্তার আছে যাদের পায়ের নখের যোগ্য না এই সব কুলাঙ্গারগুলো। ব্যক্তিগত ভাবে আমি প্রঃসি এইচ চৌধুরী(স্যর মারা গেছেন),প্রঃ রশিদউদ্দিন(নিউরোলজি,আমি উনার মরে যাওয়া রুগী!) ও প্রঃ মাহমুদ হাসানের ঘনিষ্ঠ।উনারা যদি ডাক্তার হন,তবে এরা কারা?পার্থক্য তো আকাশ-পাতাল!আশ্চর্য! কোথায় চলছে এই দেশ? কি হবে পরবর্তী প্রজন্মের?ইতর আর অসভ্যতে কি পুরা জাতীটাই ভরে যাবে?



উপমহাদেশের প্রথম মুসলমান মহিলা ডাক্তারের প্রজন্ম এবং ৭১ এ আহত মুক্তিযোদ্ধাদের কে চিকিৎসা দেবার কাড়নে শহীদ হয়েছেন( পি জি এবং সি এম এইচ এ শ্বেত পাথরে নাম লেখা আছে)এমন একজন ডাক্তারের প্রজন্ম আমি(আমার গর্ব হয়),পরিচয় দিতে এখন নিজের কাছেই লজ্জা লাগছে!

মন্তব্য ১৭ টি রেটিং +০/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৫৫

শাহ আজিজ বলেছেন: আপনাকে ধন্যবাদ সত্যকথনের জন্য ।।

১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:০৩

নবীউল করিম বলেছেন: আমার অভিবাধন নিবেন। আপনার দৃষ্টি আকর্ষণ আমার জন্য অনুপ্রেরণা

শুভ কামনা থাকলো।

২| ১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৫৭

মোঃ মোশাররফ হোসাইন বলেছেন: আপনার আত্মমর্যাদা দেখে ভালো লাগলো। আপনার সমমনাদের নিয়ে আপনারা নিজেদের দৃষ্টান্ত হিসেবে গড়ে তুলুন এই দোআ করি। ভালো থাকেন।

৩| ১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৫৮

মোঃ মোশাররফ হোসাইন বলেছেন: আপনার আত্মমর্যাদা দেখে ভালো লাগলো। আপনার সমমনাদের নিয়ে আপনারা নিজেদের দৃষ্টান্ত হিসেবে গড়ে তুলুন এই দোআ করি। ভালো থাকেন।

১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:০৪

নবীউল করিম বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্বের জন্য

৪| ১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:০১

নিশাত তাসনিম বলেছেন: বারডেমে ডাক্তার পিটানোর ইস্যুটা ভালোই মার্কেট পেয়েছে। ডাক্তারদের নিয়ে দেওয়া সব পোস্ট এবং স্ট্যাটাস ভালোই হিট হয়েছে। এই ইস্যু আরো কয়েকদিন মার্কেটে খাবে মনে হচ্ছে।

১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:১২

নবীউল করিম বলেছেন: আপনার মনতব্যটার মধ্যে কেমন যেন তিতা তিতা স্বাদ আছে!আপনি মনে হচ্ছে কনও কারনে ক্ষুদ্ধ!কিন্তু ভাই জগতের সব কিছু তো আর নিজের রুচি/পছন্দ মতো হয় না। না হয় হোলই এই প্রসঙ্গটা হিট। ডাক্তার আর রুগীর সম্পর্কটা তো আর অবজ্ঞা করার মতো ছোট বিষয় না।

৫| ১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:১১

সামাদ হোসেন বলেছেন: ডাক্তাররা রোবোট। তারা মুখ বুজে সব সহ্য করে যাবে।

১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:২১

নবীউল করিম বলেছেন: ডাক্তাররা কি কি মুখ বুজে সহ্য করছে জনাব?আমি আপনাকে সন্মানের সাথে আমন্ত্রণ জানাচ্ছি ফর্দ পেশ করার জন্য। যদি আপনি বা আপনারা শালীনতা বজায় রেখে যুক্তিতে আসেন তবেই স্বাগতম।
আমার খুব সামান্য পরিচয় আমি লেখাটাতে উল্লেখ করেছি। আর একটু বলছি,আমার আড্ডা ডাক্তার দের সাথেই,সুতরাং একদম ব’কলম হিসাবে আমাকে নিবেন না প্লিজ।

৬| ১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:১৯

মেমননীয় বলেছেন: ১। ডাক্তারের দোষে / ভুলে রোগী মারা গেলে বা ক্ষতিগ্রস্থ হলে তার ক্ষতিপূরণ দেয়ার আইন এখন খুবই জরুরী।
২। ডাক্তােরর ভুল হলে সেটা আইন দেখবে, তাই আর কেউ গায়ে হাত তুলবেনা।
৩। ফলে ডাক্তার নিজেও চিকিৎসার ক্ষেত্রে বেশী যত্নবান হবে।

১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:১৩

নবীউল করিম বলেছেন: ডাক্তাররা কি মানুষ না?তাঁদের ভুল হতে পারে না? তাঁদের ভুল হলে,সেই ভুল ধরবার জন্য বিশ্বাস যোগ্য সৎ কনও কমিটি কি কখনো কনও সরকার করেছে?আপনি আমি কে ডাক্তারের ভুল ধড়ার?

রুগী মড়ার ঠিক আগে আমাদের হুঁশ হয়! কিন্তু যখন কনও মানুষ অল্প একটু অসুস্থ থাকে, তখন কয়জন সচেতনতার সাথে ডাক্তারের শরণাপন্ন হই? আমরা কি অলসতা করি না? আমরা কি খামখেয়ালী করি না? আমরা কি অসুখ বিসুখ কে জটিল না হওয়া পর্যন্ত, অসুস্থতাকে অবজ্ঞা করি না?

আমরা কেন মনে করি যে, একজন মৃত প্রায় রুগীকে ডাক্তারের কাছে নিয়ে গেলেই ঠিক হয়ে যাবে? বাংলাদেশে গত ১৫ বছরে কয়জন মানুষ ডাক্তারের ভুল চিকিৎসায় মারা গেছে? আর কয় জন মানুষ নিয়ম না মানার কারনে বা সঠিক আইন না মানার কারনে সড়ক দুর্ঘটনায় মারা গিয়েছে এই সময়ের মধ্যে? আমরা কয়জন ট্রাফিক আইন অমান্যকারীর বিরুদ্ধে সোচ্চার হয়েছি?

আমাদের অবহেলা,অন্ধত্ব,অসচেতনা ও দুর্নীতির কথা বলে শেষ করা যাবে না।

ব্যাংকে লাইন মাইল দীর্ঘ হয়ে যায়,বিল দেবার শেষ দিনে! কেন? দু’দিন আগে দিলে কি জারয হয়ে যেতাম? যেকনও লাইসেন্স বা সার্টিফিকেট নবায়নের শেষ দিনের আগে আমাদের টনক নরে না কেন? থাক! বন্ধ করি বাচালতা, হজম কোরতে পারবেন না!

সব এক সুতায় গাঁথা, আমি ঠিক তো দুনিয়া ঠিক। আমি কি ঠিক?

৭| ১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫০

ভোরের সূর্য বলেছেন: রোগীর আত্মীয় স্বজন চিকিৎসকদের মারধোর করেছে এজন্য তাদের এবং সেই পুলিশ কর্মকর্তার শাস্তি হওয়া উচিৎ এবং সত্যিই রোগী চিকিৎসকের অবহেলা কিংবা ভুল চিকিৎসায় মারা গেছে কিনা সেটার নিরপেক্ষ তদন্ত হওইয়া উচিৎ কিন্তু এর জন্য যে চিকিৎসা সেবা বন্ধ করে দিয়ে শত শত রোগীকে জিম্মি করা এবং যন্ত্রনা দেয়া সেটাতো আরো অনেক বড় অপরাধ এবং চুরান্ত অমানবিকতা। সেটার জন্য ধর্মঘটকারী সব চিকিৎসক কে আইনের আওতায় আনা উচিৎ।

প্রায়ই দেখি এই ঘটনাটা ঘটে থাকে। কিছুদিন আগে রাজশাহীতে একজন রোগী মারা যাওয়ায় একই ঘটনা ঘটেছে এবং সেখানেও সরকারী এবং বেসরকারী সব ধরনের চিকিৎসা সেবা বন্ধ করে দেয়া হয়েছে। ইন্টার্নি ডাক্তারদের হোস্টেল থেকে ল্যাপটপ চুরি হওয়ায় এবং সন্ত্রাসী কর্মকান্ডের জন্য প্রশাসন কোন ব্যবস্থা না নেয়ায় রংপুর মেডিকেল কলেজের ইন্টার্নি চিকিৎসকরা ধর্মঘট করে চিকিৎসা সেবা বন্ধ করে দিয়েছেন।(এবং এসব ক্ষেত্রে দেখা যায় রোগীকে চিকিৎসা সেবা না দিতে পেরে হাসপাতাল থেকে ফিরিয়ে নিয়ে যাওয়া এবং কিছু রোগী মারা যাওয়া)

৩জন চিকিৎসক কে মারধর করা যে পরিমাণ অপরাধ তার চেয়ে হাজার গুন বেশী অপরাধ চিকিৎসা সেবা বন্ধ করে দিয়ে শত শত রোগীকে মৃত্যুর মুখে ঠেলে দেয়া।এবং জিম্মি করে আন্দোলন করা।

কালকে এক ডাক্তার ভাই সুন্দর কিছু প্রতিবাদের উপায় বলে দিয়েছেন।যেখানে চিকিৎসা সেবা চালু রেখেও প্রতিবাদ করা যায় কিন্তু আমার ছোট মস্তিস্কে যা বুঝি যে কোন চিকিৎসক কে মারধর করা প্রতিবাদে পুরা চিকিৎসা সেবাই বন্ধ করে দেয়া কোন বিচারেই সঠিক হতে পারেনা।

১৯ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:০৭

নবীউল করিম বলেছেন: আপনার কথায় অনেক মানবিক যুক্তি আছে। আর এই মানবিক দর্শন ডাক্তারদের কে পড়ান হয়। অধিকাংশ ডাক্তার বাস্তব জীবনে সেই দর্শন নিয়ে চলে, আর কিছু কিছু থাকে যারা মূর্খ। যে জানে না সে মূর্খ না, যে জানতে চায় না সে মূর্খ।

৮| ১৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:৫৭

দুরন্ত পথিক০৫ বলেছেন: ডাক্তাররা মানুষ না, রোবট, তাদের গায়ে হাত তুল্লে তারা কিছু করবে না, হাসি মুখে চিকিৎসা দিয়ে যাবে। আর পাব্লিক বাহ বাহ দিবে সন্ত্রাসীদের, তাদের নিয়ে কোনো কথা বলবে না। এদেশে আন্দোলন খালি ডাক্তাররাই করে। হরতালে রোগী হাসপাতালে আন্তে না পারায় রোগি মারা গেলেও সুশীল ব্লগাররা তখন চুপ থাকে, কারন হরতালে মানুষ যিম্মি হয়না, খালি ডাক্তার চিকিৎসা বন্ধ করলেই সবাই জিম্মি হয়ে যায়।

১৯ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:০৯

নবীউল করিম বলেছেন: ...............কিছু কিছু থাকে যারা মূর্খ। যে জানে না সে মূর্খ না, যে জানতে চায় না সে মূর্খ।

৯| ১৯ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:৫৫

আলী খান বলেছেন: যে দেশে বৈষম্যমুলক কোটা ব্যবস্থার মাধ্যমে ভর্তি ও চাকুরিতে নিয়োগ পায় সেই সব খামার থেকে বের হওয়া জানোয়ারদের কাছ থেকে অন্তত ভাল কিছু আশা করা যায় না.....তবে দুই-একজন ব্যতিক্রম যারা সত্যিকারের মেধার ভিত্তিতে নিজেদেরকে এগিয়ে নিয়েছেন বা নিচ্ছেন।

১৯ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৩:২৭

নবীউল করিম বলেছেন: একদম একমত, খুবই সত্যি কথা....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.