নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নবীউল করিম

নবীউল করিম › বিস্তারিত পোস্টঃ

সবাইকে রমজানুল মোবারক।

২৯ শে জুন, ২০১৪ বিকাল ৪:৩১

রমজান মাস,সব ছোট ও মাঝারি শয়তানরা শিকল বদ্ধ থাকে!সুতরাং যেকোনো ভালো কিছু শুরু করার এটাই সেরা সময়।



মহান আল্লাহ্র পছন্দ-কৃত মানুষ হবার পথে অন্তত একটা হলেও এমন অভ্যাস নিজের জন্য গরে তুলি এই মাসে যা,পরবর্তীতে ধারাবাহিক ভাবে মৃত্যু পর্যন্ত পালন করে যাব।হউক সেটা খুবই ছোট!এমন একটা, যেটা পালন করা সহজ,যেমন খাবার শেষে আলহামদুলিল্লাহ্ বলা(অন্তর থেকে) বা আর কখনোই বাম হাতে কিছু খাবো না বা যখনই কারো সাথে দেখা হবে,ছোট্ট একটু হাসি যেন মুখে থাকে(বিনয়ের সাথে)বা প্রত্যেক কে প্রথমে সালাম দেবার অভ্যাস কে স্বভাবে পরিণত করা বা কখনোই উত্তেজিত হবো না,রাগ করবোনা বা পিতা-মাতা তুলে গালি দিবো না বা নামাজে শতভাগ মনোযোগ দিবো বা ঘুষ দিবো না বা সুদ দিবো না,নিবো না এবং সুদের সাথে জড়িত কোনও কিছুতেই নিজেকে জরাবো না বা কারো সম্বন্ধে খারাপ মন্তব্য/ সমালোচনা করবো না বা অল্প কথা বলবো বা মিথ্যা কোনও অবস্থাতেই বলবো না বা ক্ষুধা না লাগলে খাবো না বা অল্প খাবো বা পরিচিত সবার খোঁজ খবর নিব বা অমুসলিম ভাই-বোন,প্রতিবেশীদের সাথে সুন্দর ব্যাবহার করবো। এই রকম অসংখ্য আমল আছে যা আমরা স্বভাবে পরিণত কোরতে পারি একমাত্র আল্লাহকে রাজী ও খুশী করার জন্য।



অথবা শুধু মাত্র এই সহি হাদিসের উপর আমল করি “তুমি নিজের জন্য যা অপছন্দ কর,অন্যর জন্যও তাই অপছন্দ কর” অর্থাৎ কেউ আমাকে ঠকালে যদি আমার খারাপ লাগে তবে আমি অবশ্যই ওপরকে ঠকাবো না বা আমি যদি মুরগির পা খেতে(রান না)পছন্দ না করি তবে আমি অবশ্যই অন্যকে ওটা খেতে বলবো না(কাজের বুয়াকে)বা কেউ আমাকে ময়লা,ছিঁড়া নোট দিলে যদি বিরক্ত হই তবে আমিও অবশ্যই ভিখারিকে বা কাওকে ময়লা ছিঁড়া নোট দিবো না বা আমাকে কেউ সময় দিয়ে বসিয়ে রাখলে যদি রাগ হই তবে,অবশ্যই আমি কাওকেই সময় দিলে বসিয়ে রাখবো না বা কেউ আমার দোষ ধরলে যদি আমার জন্য কষ্টের কাড়ন হয় তবে, আমি নিজেও অন্যর দোষ ধরবো না ইত্যাদি।এই একটা হাদিসের উপর আমল,উপড়ের সবকটা পৃথক পৃথক আমলের কম্পোজিট আমল!



একটা বা এই হাদিসের উপর আমল শুরু করি এই মহান মাসে নিজের প্রয়োজন ও দোষ বুঝে,ইনশাআল্লাহ্ আমরা সফল হয়ে নিজেকে বদলে ফেলতে পারবো।যাদের অল্প হলেও সন্দেহ আছে সফলতা নিয়ে তাঁদের বলছি; হাদিসে কুদসীতে এসেছে “বান্দা যখন আমার দিকে এক পা আগায়, আমি তখন তাঁর দিকে দুই পা আগাই।বান্দা যখন আমার দিকে হেটে আসে,আমি তখন তাঁর দিকে দৌড়ে যাই”(সুবহান আল্লাহ্)। সুতরাং সফলতা নিয়ে বিন্দু মাত্র চিন্তিত হবার কিছু নেই।



আল্লাহ্ রাব্বুল আল’আমীন আমাদের সবাই কে কবুল করুন, চেষ্টা করাকে সহজ করে দিন এবং এই পৃথিবীতে ও পরজন্মে সফল করে দিন,যেভাবে উনি উনার প্রিয় বন্ধুদেরকে কবুল করছেন,করেছেন এবং করবেন ও সফল করছেন,করেছেন এবং করবেন।আমীন......... ছুম্মা আমীন।



আমার ছোট বড় সব রকম ভুল বা অন্যায়ের জন্য আমি সবার কাছে ক্ষমাপ্রাত্থি।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.