নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নবীউল করিম

নবীউল করিম › বিস্তারিত পোস্টঃ

জহুর জওহর চিনে, শুয়োর চিনে কচু............ একটা দেশের নেতা হচ্ছে সেই দেশের মানুষের প্রতিচ্ছবি।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:০৬

আমরা ততো দিন কেজেরিওয়াল পাবনা যতো দিন আমাদের দেশের মানুষ মার্কা পূজা ভুলে যেয়ে নেতা চিনতে না শিখবে।আমাদের এখানেও তুলনামূলক অনেক ভালো মানুষ অনেক সময় নেতা হতে চেয়েছে,নির্বাচনে দাঁড়িয়েছে আঞ্চলিক এবং জাতীয় ভাবে।যেমন ডঃ কামাল, ডঃ ইউনুস ইত্যাদি আরও অনেক আছে।

যেই দেশে সহরওয়ারদি,শেরে বাংলা,হাজি দানেশ,ভাসানি,মুজিব,জিয়া ইত্যাদির মতো নেতা ছিল,সে দেশ গত ৩৫ বছরে একটাও ওনাদের মতো বা আরও ভালো নেতার জন্ম দিতে পারে নাই শুধু,যা দিয়েছে তা একপাল শু......!কেন?

বাংলাদেশে ৩০০ টা সংসদীয় আসনের মধ্যে ধানমন্ডি আসনের ভোটাররা গড়পড়তায় সবচেয়ে বেশী শিক্ষিত।এই আসনে এরশাদ পতনের পরে(৯৬এ)ডঃ কামাল এর জামানত বাজেয়াপ্ত হয় আর জয়ী হয় মকবুল!সব জাল ভোট ছিল?কে দিয়েছিলো সেই ভোট?ঐ শিক্ষিতরাই।আমি নিজে কয়েকটা কেন্দ্রে গিয়ে কিছু মানুষের সাথে কথা বলেছিলাম।সবার সুর এক ছিল,ডঃ কামালের সব কিছু ভালো কিন্তু উনি রাজনীতিবিদ না!!!বাক রহিত হয়েছিলাম,আমি ওনাকে ভোট দিয়েছিলাম।এটা চিন্তা করি নাই যে,উনি রাজনীতিবিদ কি না,আমি বিচার করে ছিলাম উনি অন্যদের থেকে যোগ্য কি না?তো সেই রাজনীতি আজকে এই দেশের মানুষকে তাই দিয়েছে,যা তারা চেয়েছে।

এই দেশের মানুষ বিষ বৃক্ষের বাগান করে গোলাপের খোশবু আশা করে!! অদ্ভুত, বড়ই অদ্ভুত!!!

ডঃ ইউনুস রাজনীতিতে আসতে চেয়েছিল নিশ্চয়ই মনে আছে সবার।কি ভাবে বা কি ধুয়া তুলে তাঁকে খেদানো হয়েছে তাও নিশ্চয়ই মনে আছে।মুজিব এবং জিয়াকে আমরা নির্মম ভাবে মেড়ে ফেলেছি!

কেন আল্লাহ্‌ আমাদের উল্টা সাহায্য করবে?আমরা যা চেয়েছি আল্লাহ্‌ তো তাই দিয়েছে।যে জাতী নিজের ভাগ্য পরিবর্তনের চেষ্টা করে না,আল্লাহ্‌ তাঁর ভাগ্য পরিবর্তন করে দেন না।আমরা আমাদের জন্য খারাপ বেছে নিয়েছি, আল্লাহ্‌ আমাদেরকে সেই খারাপের দিকেই ধাবিত করে দিয়েছে।আজকে আমরা আল্লাহ্‌ আল্লাহ্‌ করছি!সুর তুলছি জাতীর এই অবস্থায় ডঃইউনুস কেন নিশ্চুপ! হা হা হা হা হা............ মোনাফেকির শেষ নাই আমাদের মধ্যে।

বস্তুত এই দেশের মানুষ আপাত মস্তক ক্রিমিনাল,দুর্নীতিবাজ,সুবিধাবাদী,জুলুমকারী। প্রত্যেকেই যার যার অবস্থান থেকে সরবচ্চ পরিমাণ চেষ্টা করে নীতিবিহীন কাজ করার।আমি শত শত উদাহরণ দিতে পারবো এর পক্ষে।যারা কিছু পায় না বা কোরতে পারে না বা করে নাই, তারা সবাই সুযোগের অভাবে বা অক্ষমতার কারনে চরিত্রবান।

সুতরাং সাধুবাদ কেজিওয়াল কে যতোটুকু তার চেয়ে অনেক অনেক বেশী দিল্লীর মানুষদের প্রাপ্য।আমরা কখনোই সে রকম নেতা পাবো না,যতক্ষন না পর্যন্ত মূল্যায়ন না কোরতে পারবো।আর তাই আক্ষেপ শুধু নিজের জন্য,ধিক্কার শুধু নিজেকে।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:১২

ঢাকাবাসী বলেছেন: ১০০% সহমত আপনার সাথে। জাতি যেরকম নেতা ওরকমই হবে।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:১৪

নবীউল করিম বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্বের জন্য। ভালো থাকবেন।

২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:২১

বিদগ্ধ বলেছেন: অতএব আমাদের দেশের রাজনৈতিক নেতানেত্রী, তারা ভালো হোক মন্দ হোক, তারা আমাদেরই প্রতিচ্ছবি B-)

তাহলে রাজনৈতিক নেতৃবৃন্দকে গালাগালি করে কী লাভ। এরা তো আমাদেরই প্রতিনিধি। আমাদেরই মুখপাত্র। আমরা চাই বলেই তারা এভাবে আচরণ করছেন, যা এখন করছেন

১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:১০

নবীউল করিম বলেছেন: জী,অবশ্যই তাই। প্রত্যেক জাতীই তার যোগ্যতা অনুযায়ী শাসক পায়। এই সত্যিটা খুব ভালো করে না বুঝলে কখনোই সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন না।

নেতা উপর থেকে টুপ করে পরে না। আল্লাহ্‌ এই প্রথা ১৪০০+ বছর আগেই শেষ করে দিয়েছেন, কিয়ামত পর্যন্ত। জনগনের মধ্য থেকেই নেতা বেড় হয়ে আসবে। যার মধ্যে সৎ গুন ও সৎ আমল থাকবে, সঠিক বিবেচনা বোধ থাকবে, ন্যায্য বিচার করবে, সাধারণ মানুষকে ভালোবাসবে ও সঠিক পথে প্রভাবিত কোরতে পারবে এবং সৎ চরিত্রবান হবে, তাকেই বা তাঁদেরকেই লালন কোরতে হবে, মূল্যায়ন কোরতে হবে। তবেই জাতী যোগ্য নেতার দেখা পাবে।

সাংসদ আজকে শুয়রের আখড়া, কারন এই জাতী শুয়োরকেই ঐ খানে ঘোঁত ঘোঁত কোরতে পাঠিয়েছে। তো ওরা শুয়োরের মতো আচরণ করবে না তো কি মানবিক আচরণ করবে? যে যে রকম সে তো সেই রকমই আচরণ করবে। আমরা পারবো কুত্তার মতো আচরণ কোরতে, যদি কুত্তা না হই। কুত্তা পারবে মানুষের মতো আচরণ কোরতে, যদি মানবিক গুন না থাকে? যে কুত্তা যতো বেশী ট্রেইন্ড সে কুত্তা ততো বেশী বন্ধুবৎসল। এটা মনে করার কোনও কারন নাই যে, সব কুত্তাই ঐ একই রকম হবে।

৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:১৯

মাসুদুর রহমান রানা বলেছেন: আমরা কিন্তু এখন ও পারি দলমত নির্বিশেষে দেশের সকল শান্তিকামী মানুষ একসাথে হয়ে (সীলমারা আওয়ামীলিগ আর বিএনপি বাদে) বর্তমান সরকারের পতন ঘটাতে। কিন্তু এটাও নিশ্চিত করতে হবে তার ফলে যেন আবার বিএনপি ক্ষমতায় না যায়। তা হলে এটা হবে দুধ কা দুধ পানি কা পানি।

প্রশ্ন হতে পারে তাহলে কে চালাবে এই দেশ ?
ডক্টর ইউনুস
ডক্টর কামাল
কাদের সিদ্দীকি
...........................
যারা সত্যিকার অর্থেই দেশকে ভালবাসেন।

৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:১৮

নবীউল করিম বলেছেন: আপনার সাথে আমি প্রায় একমত। এই বিষয়ে আমি গতকাল নীচের স্ট্যাটাসটা দিয়েছিলাম আমার ফেসবুকে

দিল্লীবাসি যদি এই ভাবে একটা দৈত্যকে ধরাশায়ী করতে পারে তবে,আমরা কেন রাহু মুক্ত হতে দুই ডাইনীকে বর্জন করতে পারবোনা!
আমরা কেন দেশের এই দুর্যোগের সময় প্রাক্তন সিইসি মিঃ হুদা এবং উনার সাথীদের সাথে একাত্ম হতে পারবো না?
আমরা কি পারিনা তাৎক্ষনিক প্রাপ্তি অপ্রাপ্তির হিসাব না করে,ছিদ্রান্মেসি না হয়ে এখন উনাদেরকে ত্রাণকর্তা মেনে নিয়ে সাহস যুগাতে,প্রতীবাদ করতে,এই একনায়োকতান্ত্রিক অবৈধ সরকারকে বাধ্য করতে সংসদ ভেঙ্গে দিয়ে,নির্বাচন কমিশন নিরপেক্ষ ও ক্ষমতাবান করে নিয়ে নতুন ভাবে নির্বাচন দিতে?
আমরা পারবো,অবশ্যই পারবো যদি সত্যিই আমরা আমাদের ভালো চাই,যদি আমরা সবাই আবার রাস্তায় নামি।
দিল্লীর সুনামির থেকেও বড় সুনামি আমরা আনতে পারি,যেমন আগেও এই জাতী এনেছিল। শুধু একটা স্ফুলিঙ্গের দড়কার,আর সেই স্ফুলিঙ্গ কেন আমরাই জ্বালাতে পারি না?


মন্তব্যের জন্য ধন্যবাদ,ভাল থাকবেন

৫| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:৫৯

ইমরান আশফাক বলেছেন: ধন্যবাদ, সহমত আপনার বক্তব্যের সাথে। প্রতিটি ব্যক্যের সাথেই সহমত। একজন কোনমতে ভালো মানুষ (প্রকৃত ভালো মানুষ দেশে নেই) আর একজন শুয়ার (রাজনীতিবিদ) নির্বাচনে দাড়ালে আমরা দ্বিধাহীনভাবে শুয়ারটাকে ভোট দেই। সুতরং সংসদকে শুয়ারে পরিপূর্ন একটি খোয়াড়ে পরিনত করে সেখান থেকে ঘোত্ ঘোত্ শব্দ আশা না করাই অন্যায়।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৫৬

নবীউল করিম বলেছেন: ধন্যবাদ মন্তব্বের জন্য। ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.