নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নবীউল করিম

নবীউল করিম › বিস্তারিত পোস্টঃ

কেমোফ্ল্যেজ রাজনীতি ও আমরা

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:০৯

প্রতিবার আওয়ামীলীগ ক্ষমতায় আসলে দেশে মাঝে মধ্যেই হুট হাট করে বিশৃঙ্খলার সৃষ্টি হয়,যার সব গুলোই রাজনৈতিক না, রাজনীতির পোশাক পড়ান হয়!কখনো জাতীর পিতার হত্যাকারী নিয়ে,কখনো যুদ্ধ অপরাধীদের নিয়ে,কখনো সাম্প্রদায়িক হাঙ্গামা বাঁধিয়ে ইত্যাদি।ইত্যাদি।

গণ্ডগোল গুলো এমন পর্যায়ের হয় এবং এমন ভাবে বিষয়গুলো লাগাতার জনসম্মুখে বারংবার আনে যে,দেশের মানুষ সব ভুলে ঐ নিয়েই বেস্ত থাকে,এবংএ ব্যেপারে মিডিয়া উদারচিত্তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে!

ঐ অবস্থাগুলো চলার সময় আমি সবসময়ই লক্ষ্য রেখে দেখেছি যে,পর্দার আড়ালে ঐ সমস্ত বিশৃঙ্খল অবস্থার ওজন বুঝে গোপন সমঝোতা হয়েছে,যার ৯৯.৯৯% ই ভারতের সাথে।অর্থাৎ,বিশৃঙ্খলতা যতো বেশী ভারী বা ওজনদার,দেশের ক্ষতি হয়েছে ততবেশী ভারী করে।এর অন্যথা হাসিনা সরকারের তিন বারের কোনও বারেই হয় নাই।এখনও হয়েছে এবং হচ্ছে যেটা স্যার তুলে ধরেছে সুন্দর ভাবে। Click This Link

কিন্তু আমাদের দেশের রাজনৈতিক সচেতন মানুষ যারা কিনা বলা হয় কখনোই ভুল করে না তাঁরা,সামনে দিয়ে সুঁই ফাঁসতে দেয় না,কিন্তু পিছন দিয়ে হাতী ফাঁসীয়ে দিলেও হাত তালি দেয়!

আর কয়েক দিনের মধ্যেই খালেদাকে গ্রেফতারের প্রয়োজন পড়বে হাঙ্গামা ধন্ধুমার করার জন্য,বিপুল লুটপাট এবং দীর্ঘ দাসত্তের বন্ধনে আবদ্ধ কোরতে!কিছু কাজ বাকী থেকে গেছে এখনও,সেগুলো সম্পন্ন কোরতে,আমাদের ভাত্রিপ্রতিম জবরদস্তীভাবে সাহায্যকারী বন্ধু রাষ্ট্রের............

Anu Muhammad
চারিদিকে অনিশ্চয়তা, সন্ত্রাস, আতংক, দমনপীড়ন; এরকম নৈরাজ্যিক অবস্থার মধ্যে ‘তাদের কাজ’ ঠিকই এগিয়ে যাচ্ছে। সংবাদপত্রের সূত্রে কয়েকটা বলি: (১) হলমার্ক-এর আড়ালে একটি চক্র সোনালী ব্যাংক থেকে ৪ হাজার কোটি টাকারও বেশি মেরে দিয়েছিলো। অর্থমন্ত্রীর ভাষায় তা অবশ্য ‘কিছুই না’! সেই ৪ হাজার কোটি টাকা আদায়ের ‘চেষ্টার পর’ সোনালী ব্যাংক আবিষ্কার করেছে যাদের নামে এসব ঋণ নেয়া হয়েছে সেরকম ২৫টি কোম্পানির হদিস পাওয়া সম্ভব নয়। তাদের সিদ্ধান্ত, যেহেতু এই টাকা উদ্ধারের কোন সম্ভাবনা নেই সেহেতু এই ঋণ ‘রাইট অফ’ করা হয়েছে। অর্থাৎ এগুলো আর হিসাবেই থাকছে না। (২) যারা রাষ্ট্রায়ত্ত ব্যাংক থেকে ৫০০ কোটি টাকার বেশি ঋণ নিয়েছে তাদের ঋণ পুনঅর্থায়ন বা রিশিডিউল করবার সময়সীমা আরও ১২ বছর বাড়ানো হয়েছে। সুদের হারও কমানো হয়েছে। বেক্সিমকোর ৫ হাজার কোটি টাকার বেশি বকেয়া ঋণ নিয়ে করা আবেদন থেকেই বাংলাদেশ ব্যাংকের এই সিদ্ধান্ত। (৩) সুন্দরবনধ্বংসী রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণকাজের জন্য অভিজ্ঞতার শর্ত শিথিল করতে ভারতের এনটিপিসি চাপ দিচ্ছে, কারণ শর্ত শিথিল না করলে ভারতের নির্ধারিত কোম্পানি এই কাজ পাবে না। সেই মোতাবেক কাজ এগিয়ে যাচ্ছে। (৪) এইচএসবিসি ব্যাংকের মাধ্যমে দেশের অর্থ পাচারের খবর একটু প্রকাশিত হয়েছে। (৫) সরকার আগামী ছয়মাসে আবুধাবী ও সৌদী আরব থেকে ১৩ লাখ টন অপরিশোধিত তেল আমদানি করবে ১০৪=১১৪ মার্কিন ডলার মূল্যে যেখানে আন্তর্জাতিক বাজার দর হচ্ছে ৫৬ মার্কিন ডলার। মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী এরজন্য মোট খরচ হবে ৯৩৭৩ কোটি টাকা যা প্রকৃত দামের দ্বিগুণ। মানে জনগণের বাড়তি খরচ ৪ হাজার কোটি টাকার বেশি।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.