নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নবীউল করিম

নবীউল করিম › বিস্তারিত পোস্টঃ

The world will not be destroyed by those who do evil, but by those who watch them without doing anything." - Albert Einstein

০২ রা মার্চ, ২০১৫ দুপুর ২:০৮

যে জ্ঞান অগণিত মানুষকে আঘাত দেয়,যে জ্ঞান অন্যের চিন্তাকে সন্মান দূরে থাক অসন্মান থেকে দূরে রাখে না,সে জ্ঞান মুক্তচিন্তার হয় কি করে?উপমহাদেশের অন্তত দেড়শ কোটি মানুষের বিশ্বাস(হিন্দু-মুসলিম)নিয়ে যে তাচ্ছিল্য করে,তামাশা করে,মিথ্যা ও জাল গল্প সাজিয়ে বলাৎকার করে সে পূজনীয় হয় কি করে?

কাওকে সন্মান করা না করা যার যার অধিকার,অসন্মান করার কোনও অধিকার কারোরই নেই।

এই মৃত্যুটা হচ্ছে,শরীরের যে কোনও একটা অংশ যদি বিষাক্ত বা দুষিত হয়ে যায় অর্থাৎ যদি ক্যানসার হয় তাহলে,সেই অংশকে কেটে ফেলে দেওয়াই প্রানের দাবী। যেমন প্রতিদিন অসংখ্য মা,বোনের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা অঙ্গ ক্যানসার আক্রান্ত হবার কারনে(আমি স্তনের কথা বলছি)কেটে ফেলে দিতে হচ্ছে।ব্যাপারটা প্যেথেটিক এবং স্যাড ও প্রচণ্ড আবেগের,কিন্তু এই কষ্ট ও মায়া বিসর্জন দিয়ে মেনে না নিলে প্রাণ থাকবে কি?

অভিজিতের মতো জ্ঞান পাপী সমাজ এবং দেশের জন্য ক্যানসার বিশেষ।এদেরকে কেটে ফেলে না দিলে সমাজ ও দেশ পুড়োটাই বিষাক্ত হয়ে যাবে।কোনও একটা আঙ্গুলে বা হাতে গেংগ্রিন হলে,সেই অংশ কেটে ফেলাই জ্ঞানের পরিচয়,আফসোস বা বিলাপ করাটা মূর্খের কাজ।এখানে মানবিকতার কোনও অবকাশ থাকতে নেই।বৃহৎ স্বার্থের জন্য ক্ষুদ্র এবং বিষাক্ত স্বার্থ ত্যাগ কোরতে বাঁধা আসে কোন দায় ও বিবেক থেকে?

যারা ঘটনাটাকে শুধু মাত্র ধর্মীয় দৃষ্টিকোণ থেকে দেখছে ও বিচার করছে এবং মাতোম করছে,আসলে তাঁরাই আসল সাম্প্রদায়িক।এরা তাঁরা যারা,সুযোগের অপেক্ষায় থেকে সাম্প্রদায়িকতার বাষ্প ছড়িয়ে নিজেদের কুৎসিত আদর্শ চরিতার্থ কোরতে মুখীয়ে থাকে।এরা অযোগ্য এবং কাপুরুষ।সততার মুখোমুখি এরা কখনোই হতে পারবে না।

মিথ্যার মুখোশ পড়ে সততার অভিনয় করাটাই এদের এক মাত্র অস্ত্র,নিজের অস্থিত্তকে প্রকাশ কোরতে।যেমন অনেক মানুষ দাড়ি,টুপি আর আলখেল্লা পড়ে মৌলানা সাজে! এরা কপট,শঠ,ধূর্ত!এরা সবাই একই চরিত্রের ভিন্ন ভিন্ন রুপ!সাধারণ মানুষ বুঝে না,ধোঁকা খায়?আর এরা,এটাই চায়।

অভিজিতের মতো নষ্ট চরিত্রের জ্ঞান পাপীদের মরদেহ এমনিতেই মেডিক্যালের শিক্ষণীয় কাজে ব্যাবহিত হওয়া উচিৎ,মানব কল্যাণে।যেমন অনেক ডাকাতের,খুনির মরদেহ ব্যাবহার হয়।যারা তার মরদেহ দান করা হয়েছে বলে আহ্লাদে বিগলিত,এটাও তাদের প্রতারণার একটা ধূর্ত রাজনীতি!

"The world will not be destroyed by those who do evil, but by those who watch them without doing anything." - Albert Einstein.

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.