নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নবীউল করিম

নবীউল করিম › বিস্তারিত পোস্টঃ

সবার সচেতনতা আশু কামনা করছি।

০৮ ই এপ্রিল, ২০১৫ রাত ৮:৫৪

বলা হচ্ছে ঝড় ও বৃষ্টিতে কুষ্টিয়া অঞ্চলে পাখীদের এই মর্মান্তিক মৃত্যু?!





কিন্তু ঝড় ও শিলা বৃষ্টিতে গণহারে পাখী মারা যাবার কোনও কারন থাকতে পারেনা!প্রথমত ওদের রাডার সিস্টেম ওদের কে উপদ্রত এলাকা চলে যেতে সিগন্যাল দিবে।দ্বিতীয়ত,গাছের ডাল পালা,পাতা ইত্যাদি ওদেরকে রক্ষা করবে।এই গনমৃত্যু অস্বাভাবিক!হতে পারে কীট নাশকের কারনে এই মৃত্যু।প্রচুর পরিমাণ সাড় ও কীটনাশক গাছ পালা,ফসলের খেতে এমন কি মাছ চাষেও আজাকাল ব্যাবহার করা হয়।অথবা হাই ভল্টেজ বিদ্যুৎ লাইনের ফল্ট বা মোবাইল ফোনের টাওয়ার থেকে সুক্ষ মাত্রায় তরঙ্গ প্রবাহের কারনে ওদের প্রাকৃতিক আত্মরক্ষামূলক শারীরিক ক্ষমতা/সিস্টেম ফেইল করেছে!







আমার ক্ষুদ্র জ্ঞান বলে, পশু-পাখী পরিবেশের ভারসাম্য ঠিক রাখে। বিশেষ করে লোকালয়ে পাখীরা ময়লা থেকে বিভিন্ন প্রকারের খাবার,পোকা মাকড় খেয়ে মানুষের অচিন্তিত উপকার করে।যে খাবার গুলোতে খারাপ ও ক্ষতিকারক বিভিন্ন ব্যক্টেরিয়া থাকে,কিন্তু সেই খারাপ ব্যক্টেরিয়া পাখীদের ক্ষতি কোরতে পারে না।আর একটা বিশাল উপকার যেটা করে,উদ্ভিদের প্রজনন বা বংশ বৃদ্ধি পাখীদের দ্বারা হয়।







অর্থাৎ পরিবেশের ইকো সিস্টেম অনেকটাই পাখীদের উপর নির্ভর করে।



এর পড়ে পাখীর গুরুত্ত বুঝতে আমার মনে হয়না আর বিশেষ কিছু বলার বা ভাবার আছে।পাখীর অস্থিত্তের সাথে লোকালয়ের অস্থিত্ত জড়িত।মানব সমাজের অস্থিত্ত জড়িত। তাই অনুরধ এই ব্যাপারটাকে হালকা ভাবে না নিয়ে যার যার অবস্থান থেকে সরবচ্চ চেষ্টা করা,যাতে সরকার অতিদ্রুত এটার কারন খুঁজে বেড় কোরতে এবং এই হৃদয়বিদারক ও বিধ্বংসী ঘটনা আর না ঘটে তার ব্যবস্থা নেয়।ওদের যদি এই ভাবে মৃত্যু হয় তবে নিশ্চিত সামনে মানুষের জন্য ভয়াবহ আবস্থা আসছে!



সবার সচেতনতা আশু কামনা করছি।



মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৮ ই এপ্রিল, ২০১৫ রাত ৯:১৭

শাহ আজিজ বলেছেন: এইসব পাখি ঘূর্ণিঝড়ের শক ওয়েভে মারা গেছে। তারা আগে থেকেই মৃদু বাতাসের আভাসে একত্রিত হয়েছিল জীবন বাচাতে। হটাত বাতাসের গতিবেগ ২০০ কি মি এর উপরে গেলে তা মানুষের উপরও প্রভাব ফেলে যারা গাছের নিচে আশ্রয় নেয়। আপনার বাকি কারন যথেষ্ট যৌক্তিক নয়। এরা গাছে বসেই প্রচণ্ড ঝাপটায় মারা গেছে।

০৮ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:১২

নবীউল করিম বলেছেন: আমি যৌক্তিক না আপনি যৌক্তিক, সেই বিচার না হয় ডিস্কভারি এবং ন্যাশনাল জিয়োগ্রাফির মতো চ্যানেলে দেখে নেন।একজনের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলা যেতেই পারে,কিন্তু তার জন্য কিছু হলেও যৌক্তিক সুত্র বা রেফারেন্স দিয়ে প্রশ্ন টা তুলা কি যৌক্তিক নয়?পাখীদের জীবন পদ্ধতি যে জানে সে বুঝবে ওদের রাডার সিস্টেম টা কতোটা ভালো।

এই রকম ঘটনা জীবনে কয়টা মনে কোরতে পারেন? হটাত করে ঝড় ২০০ কিমি গতি কোথায় কিভাবে পায়? ওখানে কে মেপে দেখেছে? গাছের ঝাপটায়? থাক, অনেক প্রশ্ন কোরতে পারি। শুধু শুধু করে লাভ নেই। এই ব্যপারে আপনার জানাটা বোধ হয় আমার থেকে ভালো।
যদি ব্যাপারটা আপনার ধারনা মতই হয় অর্থাৎ ঝড়ের হটাত ঝাপটায় মারা যায় তবে তো ভালো, চিন্তার কিছু নেই।

ধন্যবাদ মন্তব্যর জন্য। ভালো থাকবেন।

২| ০৮ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:০০

ইস্কান্দার মীর্যা বলেছেন: দূ:খজনক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.