নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমরা মানুষ, আমরা মানুষ, তফাৎ শুধু শিরদাঁড়ায়

যাযাবর চিল

i agree to disagree...

যাযাবর চিল › বিস্তারিত পোস্টঃ

হিন্দু বনাম মুসলিম। কারা বেশি সচেতন?

০৬ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:১৩

বাংলাদেশ তথা উপমহাদেশ এ হিন্দুদের বিশ্বাস নিয়ে কম তাদের কম ঠাট্টা মস্করা করা হয় নাই। অনেক রথী মহারথী তাদের ৩২ কোটি দেবতা এবং নানান পূজা নিয়ে নানান কথা বলেছেন। ইংরেজ শাসন আমলে এর পরিমাণ এত বেশি ছিল যে হিন্দুদের একটি অংশ নতুন ব্রাহ্ম সমাজ নামে মতবাদ প্রচার শুরু করে।
যে যাই বলুক আজ আমার উপলব্ধি হল বাংলাদেশের হিন্দুদের কাছে মুসলমানদের অনেক কিছু শেখার আছে। কিভাবে নিজের বিশ্বাসকে শ্রদ্ধা করতে হয় মুসলমানদের হিন্দুদের দেখা উচিত। আমি আজ সারাদিন আমার কোন হিন্দু বন্ধুকে দেখি নাই কোন গরুর সাথে কাউফি তুলতে বা কুরবানির জায়গা ঘুরতে যেতে। কারন গরুকে সন্মান করে। এজন্য যাইনি। অথচ গত ৩ দিন আগে দেখলাম আমার অনেক মুসলিম বন্ধুদের পূজায় গিয়ে সেলফি তুলছে। পার্লার যাচ্ছে পূজায় ঘুরতে যাবে এজন্য অথবা স্পেশাল ভাবে গেটআপ ড্রেসআপ পূজায় ঘুরতে যাওয়ার জন্য। অথচ আল্লাহ সরাসরি কয়েকবার নির্দেশ দিয়েছেন প্রতিমা থেকে দূরে থাকতে। আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হল হিন্দুদের সবাই কিন্তু ধর্মগ্রন্থ পাঠ করতে পারে না। তারপরও সবাই এটা জানে এবং এ ব্যাপারে সচেতন আর মুসলিমদের বার বার নির্দেশ দেওয়া হয়েছে ধর্মগ্রন্থ। অনেকেই পড়ে না। এবং এ ব্যাপারে সচেতনও না। । ।
সত্যি আজ হিন্দুদের প্রতি শ্রদ্ধা অনেক খানি বেড়ে গেছে। ।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৬ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:১৫

নিয়ামুল ইসলাম বলেছেন: একমত ।

২| ০৬ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:৪৮

মিজভী বাপ্পা বলেছেন: ধর্মগ্রন্থের ব্যাপারে যেটা বললেন সেটা অনেকাংশে ঠিক। কারণ আমাদের ধর্মগ্রন্থ "শ্রীমদ্ভগবদগীতা" সংস্কৃত ভাষায়। এটির বাংলা অনুবাদও আছে। তবে অনেকেই জানে না কিভাবে পড়তে হয়। কারণ এরজন্য কিছু নিয়ম কানুন আছে[আমিও সব জানি না]।

এরপরেও স্নান করে প্রাতঃকালে পরিষ্কার বস্ত্র পরিধান করে "শ্রীমদ্ভগবদগীতা" পাঠ করা উচিত[গুরুজনদের মতে]।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.