নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমরা মানুষ, আমরা মানুষ, তফাৎ শুধু শিরদাঁড়ায়

যাযাবর চিল

i agree to disagree...

যাযাবর চিল › বিস্তারিত পোস্টঃ

৭১ নিয়ে বুদ্ধিবৃত্তিক আলোচনার এবং রাজনীতিতে জামায়াত সমস্যা

২৩ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৩৩

জামায়াত ৭১ নিয়ে মুক্তচিন্তার পথে একটি প্রধান সমস্যা এবং রাজনীতিতে একটা মহা ঝামেলা তৈরি করেছে। আপনি এখন ৭১ এ ভারতের ভূমিকা, শেখ মুজিবুর রহমান এর ভূমিকা, কতজন মানুষ শহীদ হয়েছে, মুজিব নগর সরকার কি করেছে, মুজিব বাহিনী স্বাধীনতার পরে ভূমিকা, ১৪ ডিসেম্বর এর হত্যাকাণ্ড, জহির রায়হান ইত্যাদি নিয়ে কোন কথাই বলা যাবে না। বললেই আপনার উপর রাজাকার ট্যাগ বসে যাবে। এই ভয়েই কেউ পারতপক্ষে এগুলো নিয়ে কথা বলে না। জামায়ত দলটি আসলেই সমস্যা তৈরিকারী। এরশাদ এর সময় একবার আওয়ামী লীগ এবং চাচা এরশাদ এর সাথে যুক্তি করে বিএনপিকে প্যাচে ফেলে নির্বাচনে যায়। এর কিছু দিন পর আবার সেই বিএনপিকেই সরকার গঠনে সমর্থন দেয়। ৯৫তে এসে আওয়ামী লীগ এর সাথে আন্দোলন করে। ২০০১ এ এসে আবার বিএনপি। তারা একের পর এক অবস্থান পরিবর্তন। জামায়ত দুই দলের রাজনীতিতে একটা ব্যাগার। তাদের ভোট এমন যে, জামায়াত যার পক্ষে থাকবে তারাই ভোটের লড়াই এ জিতবে। এটা দিয়ে জামায়ত দেশের মানুষের অনেক সেবা করতে পারতো এবং মানুষের অনেক প্রিয়ও হতে পারত। কিন্তু সে কাজ জামায়াত কখনও করে নি। তারা জনকল্যাণ মুখি কাজের জন্য সরকার গুলোকে চাপ দিতে পারতো। ৯১ বা ২০০১ কোন সময়ই তারা তা করেনি। উল্টো তাদের যাবতীয় চেষ্টা ছিল নিজের দলের লোক ভারী করা, নানান ধরনের ব্যবসা খোলা, অর্থনৈতিক দিক দেখা। এই দুই সময়েই তারা সরকারকে চাপ দিয়ে অনেক ভাল কাজ করতে পারতো। তা না করে তারা মন্ত্রী হল তাও অদ্ভুত ৩টি মন্ত্রনালয়। জামায়াত না থাকলে নতুন কোন ইসলামি দল এর সূচনা হতে পারতো কিংবা এই দুই দলের মধ্যে একটা ভারসাম্য আসতো। জামায়াত এসে ভারসাম্যটা নষ্ট করে দিয়েছে। অন্যদিকে ইসলামি দল আবার নির্বাচন কমিশন এর কথায় সংবিধান পরিবর্তন। হরতাল, গাড়ি ভাংচুর, ককটেল ফাটানো......। ইসলামি ছাএ শিবিরকে ছাএদের কোন সমস্যা যেমন প্রশ্ন ফাঁস, বিসিএস কোঠা, ৩টি পাবলিক পরীক্ষা, বিশ্ববিদ্যালয় গুলোতে অতিরিক্ত ফি আদায় ইত্যাদি কিংবা জাতীয় সমস্যা যেমন সুন্দরবন এ রামপাল বিদ্যুৎ, লঞ্চ দুর্ঘটনা, পার্বত্য জেলা নিয়ে সমস্যা, টিপাইমুখ বাঁধ ইত্যাদি নিয়েও কোন সারা শব্দ শোনা যায় না। তাদের ফ্যান পেজ গুলোতে শীতবস্ত্র/বন্যার্ত দের সাহায্য করছে এমন ছবি দেখি কিন্তু এটা তারা এতটা আনস্মার্টলি করে...।। যে সাহায্যদেয় সে হাঁ করে ক্যামেরার দিকে তাকিয়ে থাকে অশোভন দেখা যায় বোঝাই যায় সাহায্য এর চেয়ে ক্যামেরায় নজর বেশি। তাদের ফ্যান পেজের লেখাগুলোও এখন...।।

৭১ সাল নিয়ে তাদের বক্তব্য এবং কাজেও খুবই সমস্যা মিল। তারা বলে তারা ৭১ এ যুক্ত পাকিস্তান এর পক্ষে ছিল। এ নিয়ে আমার কোন সমস্যা নেই। তাদের অবস্থান খুবই লজিকাল, মানলাম। কিন্তু এখানে যে ৩ লক্ষ এর মত মানুষ গনহত্যা করা হল এ ব্যাপারে তাদের কি অব্যস্থান ছিল তা তারা বলেন না। মওলানা মওদুদি তখন এ ব্যাপারে কি অবস্থান নিয়েছিলেন তাও আমারা জানি না। তিনি সে সময়ে কি বিবৃতি দিয়েছেন তা জাতির সামনেতো দূরে থাক খোদ জামায়াত এর নেতা কর্মীরাও জানে না। ৭১ এ তাদের ভূমিকা নিয়ে এখন কি অবস্থান?? তারা এখন কি মনে করে সে সময়ের ভূমিকা ঠিক ছিল না ভুল ছিল?? তারা দেখি মুক্তিযোদ্ধা পরিষদ করেছে। আবার বিজয় দিবসও পালন করে ঘটা করে? ৭১ এ তারা যার শক্ত বিরোধী ছিল। তাহলে কি তারা মেনে নিয়েছে ৭১ এ তাদের ভূমিকা ভুল ছিল? যদি মেনে নেয় তাহলে তা সবার সামনে মেনে নিতে এবং দেশবাসীর কাছে সে জন্য ক্ষমা কেন চায় না???

মন্তব্য ৩ টি রেটিং +০/-১

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৩ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৪৬

খেলাঘর বলেছেন:

জামাত পাকিদের মত বদ, কাবুলীওয়ালাদের মত ইডিয়ট

২| ২৪ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৪৪

নীল আকাশ ২০১৪ বলেছেন: একটা পয়েন্টে আমার ভিন্নমত আছে, জনগনের উপকারে আসার মত যতোটা ক্ষমতা দরকার, জামায়াত কখনোই ততটা অর্জন করতে পারেনি। মিডিয়া এবং সুশীল সম্প্রদায় জামায়াতকে ৭১ ইস্যুতে সবসময় চাপের মুখে রেখেছে, তারা মানুষের সামনে জামায়াতকে একটা ঘ্রিন্য-কদর্য বস্তু হিসেবে উপস্থাপন করেছে। এক সময় জামায়াত সমর্থকেরা রাজাকার ট্যাগের ভয়ে নিজেদের জামায়াত প্রীতি গোপন রাখতে প্রাণপণ চেষ্টা করতেন। তারা কথা শুরু করতেন এভাবে, "যদিও জামায়াতকে ঘৃণা করি, তারপরেও..........

কিন্তু এখন দিন পরিবর্তন হয়েছে। শাহবাগের তথাকথিত আন্দোলন নামের সার্কাস শোয়ের পর এখন আর জামায়াত সমর্থকেরা নিজেদের লুকিয়ে রাখেন না। তারা এখন গর্বের সাথেই নিজেদেরকে জামায়াত সমর্থক পরিচয় দেন। আর জামায়াতের সব কাজেরই জাস্টিফিকেশন দাঁড় করান। পরিবর্তন ধীরে ধীরে হচ্ছে। মানুষ যখন আরও সচেতন হতে শিখবে, মিডীয়ার কথা বিশ্বাস করার আগে নিজেরা চিন্তা ভাবনা করবে, তখন দেখতে পাবেন, জামায়াত কি করতে পারে!

২৫ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:২৫

যাযাবর চিল বলেছেন: ভাই ৯১ এ জামায়াত বিএনপি, লীগ, জাপা এর সাথে কনটেস্ট করে ১৮ সিট পাইছে। ভারতের গোয়েন্দা সংস্থার মতে ২৫% মানুষের উপর জামায়াত এর খুবই ভাল প্রভাব আছে। ৯১ এবং ২০০১ এ তারা চাইলে অনেক কিছু করতে পারত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.