নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমরা মানুষ, আমরা মানুষ, তফাৎ শুধু শিরদাঁড়ায়

যাযাবর চিল

i agree to disagree...

যাযাবর চিল › বিস্তারিত পোস্টঃ

এপিজে আব্দুল কালামঃ নন্দিত এবং নিন্দিত

৩১ শে জুলাই, ২০১৫ রাত ১২:৫৩

এপিজে আব্দুল কালাম আমার সবচেয়ে আকর্ষণীয় ব্যক্তিত্বের মধ্যে একজন মনে হয়। তার “Wings of Fire” বইটি পড়ার পর আমি অনেকটা হতভম্ব!! একজন বিজ্ঞানীর লেখা!!! এত সাবলীল ভাবে বলে গেছেন। চোখের সামনে ভেসে উঠত। রমেশওয়ারম এ তার বাবার সাথে ফজরের নামাজ পরে হাঁটতে যাওয়া, নারকেল পারা, স্কুল থেকে নাসা ভ্রমণ। মুসলিম হওয়ার জন্য স্কুলের সামনের ব্রেঞ্চ থেকে পেছনের ব্রেঞ্চে যাওয়ার মত ঘটনাগুলো আর সবার মত আমার মনেও দাগ কেটেছে। হিন্দু ভারতে মুসলিম রাষ্ট্রপতি! গর্বও হত। সব মিলিয়ে তাকে আমার অনেক কাছের মানুষ মনে হত। ৩ দিন আগে তিনি মারা যান। ফেসবুকে কাভার ফটো দিয়েছিলাম “তুমি রবে নিরবে... হৃদয়ে মম...

পৃথিবীর সব চেয়ে উগ্র জঙ্গিবাদী সংগঠন আর এস এস এর ফ্যান পেজ এ তাকে নিয়ে দেওয়া উচ্চ প্রশংসা মূলক কিছু পোস্ট দেখে মাথায় খটকা লাগে। তারপরও তাকে নিয়ে একটু পড়লাম। এবং ফলাফল যা পেলাম তা খুবই শকিং। তাকে কেন ভাল বলা হয়? উওর কিছু অসাধারন বানী আর বই। হিন্দু ভারতে মুসলিম রাষ্ট্রপতি। এর বাইরে তার পরিচয় একটু জানার চেষ্টা করি...

পয়েন্ট এক- এপিজে আব্দুল কালাম প্রেসিডেন্ট হয় ২০০২ সালে। বিজেপি তখন ক্ষমতায়। ২০০২ সালের ফেব্রুয়ারী থেকে মার্চ পর্যন্ত ভারতের গুজরাট রাজ্যে চলে মুসলিম বিরোধী দাঙ্গা। কয়েক হাজার মুসলিমকে নির্বিচারে হত্যা করা হয়, ধর্ষণ করা হয় হাজার হাজার মুসলিম মেয়েকে, চলে লুটপাট। বিজেপি দেশে এবং দেশের খুবই চাপের মধ্যে পরে। ঠিক এ সময় নিয়োগ পায় আব্দুল কালাম। মুসলিম জনগোষ্ঠীর এবং তাদের রেমিটেন্স এর প্রধান উৎস আরব বিশ্বকে এটা বলা ‘দেখো, আমরা মুসলিম বিরোধি না, একজন মুসলিমকে রাষ্ট্রপতি করা হয়েছে’। তিনি রাষ্ট্রপতি মুসলিমদের জন্য কিছুই করেননি।

পয়েন্ট দুই- মিজাইল ম্যানের অগ্নি-৫ মিসাইলের রেঞ্জ ৫৫০০ কিমি।
ভারত বিভিন্ন মোবাইল বেইজ বা মোবাইল নিক্লিয়ার ইউনিট থেকে সর্ব পশ্চিমে তাদের গুজরাট বা পাঞ্জাব বা উত্তরে দখলকৃত কাশ্মীরের প্রদেশ থেকে পশ্চিম ও উত্তর পশ্চিমে এই মিসাইল ছুড়লে সেটা পাকিস্তান, আফগানিস্তান, ইরান, তুর্কমেনিস্তান, উযবেকিস্তান, তাজিকিস্তান ও কিরগিযস্তান এই ৭ টি মুসলিম দেশে আঘাত হানতে পারবে।
পূর্বে পশ্চিম বঙ্গ বা সেভেন সিস্টার থেকে পুরা বাংলাদেশ এই বোমা এর রেঞ্জে থাকবে !
দক্ষিনে কেরালা থেকে মালদ্বীপ আর দক্ষিণ পূর্বে আন্দামান থেকে মালেয়শিয়া ও ইন্দো নেশিয়া এই তিনটা মুসলিম দেশে এই বোমা আঘাত হানতে পারবে।
মানে এই আবুল কালাম লোকটা ১১ টা মুসলিম দেশের প্রায় ৬০ কোটি এর অধিক মুসলিম এর জীবন বিপন্ন করেছে।

পয়েন্ট তিন- বাংলাদেশের জন্য পারমাণবিক বোমার চেয়ে শতগুণ ভয়ংকর ভারতে আন্তঃনদী সংযোগ প্রকল্প এর জনক এই আবুল কালাম!! তিনি এটা প্রচার এবং জনপ্রিয় করেছেন এবং আমাদের জন্য একটি কবর খুরে গেছেন।
এর পর তার প্রতি.........।

কিন্তু জানি এতকিছুর পরও তার প্রতি আবেগি মানুষের আবেগ কমবে না। আমার জন্য কয়েক গ্যালন গালিই বরাদ্দ থাকবে। কারন “আবেগ তো যুক্তি বোঝে না যেমনি ভাবে বুদ্ধি দিয়ে দূর করা যায় না ভূতের ভয়”

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ৩১ শে জুলাই, ২০১৫ রাত ১:৩৭

সচেতনহ্যাপী বলেছেন: আমরা কি অতিরিক্ত প্রীতি দেখাচ্ছি না!! যেখানে নিজেদের নেতৃত্বই অবহলিত!!

০৪ ঠা আগস্ট, ২০১৫ রাত ১১:০৩

যাযাবর চিল বলেছেন: আমরা তো সবই অতিরিক্ত করি -_-

২| ৩১ শে জুলাই, ২০১৫ রাত ১:৪০

নাফিজ মেহরাব বলেছেন: ভাল লিখেছেন। আমার মনে হচ্ছে তিনি যেন আমাদের দেশের কেউ ছিলেন।

৩| ৩১ শে জুলাই, ২০১৫ রাত ৩:০৯

দ্বিধারঞ্জন বলেছেন: ভাল লিখেছেন।

০৪ ঠা আগস্ট, ২০১৫ রাত ১১:০৪

যাযাবর চিল বলেছেন: ধন্যবাদ :)

৪| ৩১ শে জুলাই, ২০১৫ সকাল ৯:০৭

পদ্মা_েমঘনা বলেছেন: অামি আপনার যুক্তি নির্ভর লেখা পছন্দ করি! কিপ ইট আপ। কুকুর ঘেউ-ঘেউ করবেই!

০৪ ঠা আগস্ট, ২০১৫ রাত ১১:০৫

যাযাবর চিল বলেছেন: ধন্যবাদ :)

৫| ০১ লা আগস্ট, ২০১৫ রাত ৩:৪৫

কোলড বলেছেন: Nice analytical write up. Emotion is the biggest scourge in Bangladesh.

০৪ ঠা আগস্ট, ২০১৫ রাত ১১:০৪

যাযাবর চিল বলেছেন: ধন্যবাদ :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.