নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমরা মানুষ, আমরা মানুষ, তফাৎ শুধু শিরদাঁড়ায়

যাযাবর চিল

i agree to disagree...

যাযাবর চিল › বিস্তারিত পোস্টঃ

স্বাধিনতা যুদ্ধের শহিদ এবং সরকারের মোক্ষম সুযোগ

২২ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১১:১৬


আওয়ামি লিগ সরকারের জন্য এটা একটা মোক্ষম সুযোগ। বি.এন.পি প্রধান বেগম জিয়া আমাদের মহান স্বাধিনতা যুদ্ধের শহিদ সংখ্যা কত তা নিয়ে প্রশ্ন তুলেছেন। ইতিপূর্বে বিবিসি, টাইমস অব ইন্ডিয়া, হার্ভার্ড ইউনিভার্সিটি সহ অনেক প্রতিষ্ঠান-ই এটা নিয়ে প্রশ্ন তুলেছে। BBC এর মতে ৩ থেকে ৫ লক্ষ, টাইমস অব ইন্ডিয়ার মতে ২,৬৯,০০০, হার্ভার্ড ইউনিভার্সিটির মতে ২ লক্ষ। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ও ৩০ লক্ষ সংখ্যা নিয়ে প্রশ্ন তুলেছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক প্রফেসর শরমিলা বোস “দ্যা ডেড রেকনিং অব বাংলাদেশ” নামে একটি বই লিখেছেন। এই বইতে কিছু পয়েন্ট বলেন, ২৬৬ দিনে ৩০ লক্ষ হত্যা অর্থ প্রতিদিন ১১, ২৭৮.১৯৫৫ জন। সে সময়ে সারে সাত কোটি মানুষ ছিল বাংলাদেশে। সারে সাত কোটিতে ৩০ লক্ষ মানে ২৫ জনে একজন মারা যাওয়ার কথা। ব্যাপারটি বাংলাদেশের অবস্থার সাথে যায় না।
আওয়ামি লিগ সরকারের জন্য এটা একটা মোক্ষম সুযোগ। তাদের প্রধান প্রতিদ্বন্দ্বি বি.এন.পি কে একটা বিপদে ফেলা এবং এই সব পশ্চিমা শক্তিগুলোকেও উচিত জবাব দেওয়ার। আমরা এ সবের জবাবে কিছু বলতে পারি না কারন আমাদের শহিদের কোন তালিকা নেই। ১৯৭২ সালের পর বঙ্গবন্ধু সরকারের সময় শহিদদের তালিকা করতে একটি উচ্চ পর্যায়ের কমিটি করা হয়। ৭৫ এর পর সে কমিটির কাজ থেমে যায়। এখন সরকার আমাদের মহান স্বাধিনতা যুদ্ধের শহিদদের তালিকা করতে একটি কমিটি গঠন করুক। আমার বিশ্বাস দেশের ১০০ ভাগ মানুষই তাতে সমর্থন দেবে। এবং আওয়ামি লিগের জনপ্রিয়তার পারদ এক লাফে অনেক খানি উপরে উঠে যাবে.........!!



মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২২ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৩৭

কলাবাগান১ বলেছেন: কম হলে কি রাজাকারদের দোষ কমে যাবে......রাজাকারদের পেইড এজেন্ট শর্মিলা কিভাবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়কে রিপ্রেজেন্ট করে???

২৩ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:২১

যাযাবর চিল বলেছেন: If anyone kills a soul who is innocent as if s/he kills the entire humanity- আমি এই তত্ত্বে বিশ্বাসি। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণায় বলা হয়েছে ১ লক্ষ ৬০ হাজার। গুগল করলেই পাবেন। আর কাউকে গালি দেওয়া সমাধান না। সমাধান হল জ্ঞান দিয়ে জবাব দেওয়া। আর এটা আমাদের জন্য লজ্জার আমরা আমাদের শহিদদের সম্মান স্বীকৃতি দেয়নি।

২| ২২ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৪৮

দেবু কুমার বলেছেন: ভালো লাগলো

২৩ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:২২

যাযাবর চিল বলেছেন: ধন্যবাদ

৩| ২৩ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৩০

চাঁদগাজী বলেছেন:


আপনি নিজের হিসেব করে বের করেন।

আওয়ামী লীগ নিয়মিত অপরাধ করেছে, সঠিক হিসেব বের না করে, ও ক্ষতিপুরণ না দিয়ে।
তবে, খালেদা জিয়া চেয়েছিল যে, পাকীরা জয়ী হোক।

২৩ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:২৬

যাযাবর চিল বলেছেন: আমার গ্রামে ১৭ জন মারা গেছে। আমাদের থানায় যতটা জানতে পেরেছি ১০০ জনের মত। আমার বিশ্ববিদ্যালয় ঢাবিতে ৩০০ জনের মত। আর কে কি চাইছে তা গুরুত্বপূর্ণ না।

৪| ২৩ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৪৭

মুদ্‌দাকির বলেছেন: ৩লক্ষ কে ভুল ট্রান্সলেট করেছেন একজন বিশিষ্ট নেতা যা ৩মিলিয়ন হয়ে গেছে, এখন উনার স্বপ্নও পাল্টনো জাবে না, আর মুখের ভুল কথাতো দুরে থাক!! তবে ৩ লক্ষ কিন্তু অনেক, এটা ভুলে গেলে চলবে না

৫| ২৩ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১:১৫

প্রামানিক বলেছেন: বিষম চিন্তার কথা

২৩ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:২৮

যাযাবর চিল বলেছেন: চিন্তা শুরু করেন

৬| ২৩ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১:৩৩

দেবজ্যোতিকাজল বলেছেন: এতদিন পর এমন বিষয় চিন্তার ব্যপার । তবে বিএনপি যখন ক্ষমতায় ছিল তখন কেন তিনি বলেননি ।
গড়ে প্রতিদিন মরেছে ১১১১১১১১১ জন ৯ মাসে ।

২৩ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:২৭

যাযাবর চিল বলেছেন: তখন বলেনি তাই এখনও বলতে পারবে না- এটা সুস্থ চিন্তা না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.