নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমরা মানুষ, আমরা মানুষ, তফাৎ শুধু শিরদাঁড়ায়

যাযাবর চিল

i agree to disagree...

যাযাবর চিল › বিস্তারিত পোস্টঃ

নোংরা খেলা

৩১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:১৭


যখন মানুষ যুক্তি বা সত্য দিয়ে কাউকে পরাজিত করতে পারে না, তখন কিছু মানুষ একটা অপ-কৌশল গ্রহণ করে। ইংরেজিতে একে Darty politics বা Darty game বলে।

বর্তমান মূলধারার গনমাধ্যম বা ব্লগাররা যা ইসলাম নিয়ে করছেন।

আপনি দেখবেন হয়তো আরবদের ঘৃণ্য ধর্ষণ খেলা তাহরুশ নিয়ে কোন লেখা পরছেন, তাতে এমন লাইন থাকবে এই আরবরাই আবার ইসলাম/হিজাব নিয়ে কথা বলে। আপনার মাথায় ঢুকে যাবে পয়েন্টটি। হিজাব বা ইসলাম। অথচ ইসলাম অনুযায়ি এই তাহরুশের শাস্তি কঠোরতম তথা পাথর মেরে হত্যা বা প্রকাশ্যে দোররা।
খবর এমন ফতোয়াবাজির স্বিকার এক নারি। কোন গ্রামে এমন ফতোয়া দেওয়া হয়েছে কোন মহিলার চুল কেটে দিতে হবে। ফতোয়ার ব্যাপারে আপনার মনে একটা নেতিবাচক ধারনা ঢুকে যাবে। ফতোয়ার ব্যাপারটি ইসলামে খুবই গুরুত্বপূর্ণ। ইসলামি নিয়মে উচ্চ শিক্ষিত বিশেষজ্ঞগন ফতোয়া দেবেন অথচ বাস্তবে দেখা যাবে যে ফতোয়া দিয়েছে সে কোন চেয়ারম্যান যে একজন চোর, যার ইসলাম নিয়ে নূনতম জ্ঞান নেই। তাতে কি যা হওয়ার হয়েছে ফতোয়ার ব্যাপারে আপনার মনে একটা নেতিবাচক ধারনা ঢুকে গেছে।

অথবা আরব রিফুজিদের নিয়ে নিউজ যে তারা ইউরোপে কোন মহিলাকে হ্যানস্তা করেছে বা কোন অপকর্ম করেছে। এর সাথে ইসলামের দূরতম সম্পর্ক নেই। তারপরও ইসলামের সাথে একটা যোগ দেখানো হবে এমন বলে যে এরাই ইসলামের বাহক এরাই মেয়েদের ছোট করে রেখেছে।
অথবা দেখবেন অদ্ভুদ একটি শিরোনাম বড় করে দেওয়া, কিন্তু খবরের ভেতরে তেমন কিছু নেই। অনেকে বিস্তারিত খবর পড়ে না। শিরোনামের খবরটি আপনার মাথায় ঢুকে যাবে।

কিংবা খবর এমন, ৬০ বছরের বুড়োর সাথে ছোট মেয়ের বিয়ে। বুড়োর মুখে দাঁড়ি। মাথায় টুপি। খবর উপস্থাপনা এমন থাকবে যেন ইসলামই এর জন্য। কিন্তু বাস্তবে দেখা যাবে হয়তো বুড়োটা তার ক্ষমতা বা টাকার অপব্যবহার করেছে। কিন্তু আপনার মনে দাঁড়ি আর টুপি একটা নেতিবাচক ধারনা ঢুকে গেছে।

এভাবেই চলছে নোংরা খেলা। উদ্দেশ্য একটাই ইসলাম নিয়ে নেতিবাচক ধরনা মনে ঢুকিয়ে দেওয়া আর নাস্তিকতা নিয়ে ইতিবাচক মনভব তৈরি করা।
এবং এই কাজে তারা কিছু কিছু ক্ষেত্রে নিঃসন্দেহে বেশ সফল।

মন্তব্য ৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ৩১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৩২

দরবেশমুসাফির বলেছেন: সত্যকে সুস্পষ্টরুপে উপস্থাপন করায় আপনাকে ধন্যবাদ। এই চালাকির জবাব কিন্তু মুসলিমদেরই দিতে হবে।

প্রতিবেশি পেট ভরে খেয়েছে কিনা তা প্রতিরাতে খোঁজ নিতে হবে।

আশেপাশের দরিদ্র ব্যক্তিদের যাকাতের টাকা দিয়ে স্বাবলম্বী করে তুলতে হবে।

কারো সাথে রাগ না করে হাসিমুখে কথা বলতে হবে।

গালির জবাবে বলতে হবে " আপনার উপর শান্তি বর্ষিত হোক'

উপরের এই ইসলামি শিক্ষাগুলো ( অনেকের কাছে অবাক লাগলেও সত্য) যদি শুধু ৩০% মুসলিমও পালন করত তবে দুনিয়ার কোন মিডিয়া কোন প্রচারমাধ্যমের সাধ্য থাকত না আমাদের এভাবে উপস্থাপন করার।

আমরাই কি তাদেরকে অপপ্রচারের সুযোগ দিচ্ছি না????

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:৪৩

যাযাবর চিল বলেছেন: সহমত

২| ৩১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৩৭

মহা সমন্বয় বলেছেন: যারা বিভ্রান্তি পছন্দ করে তাদের জন্য রয়েছে বিভ্রন্তী, তারা বিভ্রান্ত হতেই থাকবে আর তারা পথও খুঁজে পাবে না। তারাই তো পথভ্রষ্ট যারা কিছুই জানে না। তাদের জন্য রয়েছে যন্ত্রনাদায়ক শাস্তি।

৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:৩৮

ফেরদৌসা রুহী বলেছেন: অনেকে বিস্তারিত খবর পড়ে না। শিরোনামের খবরটি আপনার মাথায় ঢুকে যাবে।

এটাই আসল কথা।

ভালোকরে কিছু না জেনে না বুঝে এখন সবাই সবজান্তা সাজতে চাই।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:৪১

যাযাবর চিল বলেছেন: এটা একটা অপ-কৌশল। একমাত্র না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.