নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমরা মানুষ, আমরা মানুষ, তফাৎ শুধু শিরদাঁড়ায়

যাযাবর চিল

i agree to disagree...

যাযাবর চিল › বিস্তারিত পোস্টঃ

এপ্রিল ফুল ভুলে যান, মুসলিম স্পেনকে না

৩১ শে মার্চ, ২০১৭ রাত ১১:৫৫



একদম ছোট বেলায়ই এপ্রিল ফুলের গল্প শুনেছিলাম [কম-বেশি সবাই এটা শুনেছে]। গল্পটা এমন খ্রিস্টান সেনাবাহিনি স্পেন জয় করে মুসলিমদের বলে তোমরা মসজিদ গিয়ে আত্নসমর্পণ তাহলে তোমাদের মাফ করে দেবো। সবাই তাই করে। তখন তাদের আগুনে পুড়িয়ে মেরে ফেলা হয়। দিনটা ছিল এপ্রিলের ১ তারিখ। এখান থেকেই এপ্রিল ফুল পালন শুরু হয়।
ঘটনাটা পুরাটাই মিথ্যা। এমন কোন ঘটনা ঘটে নাই। এটা ইউরোপের সাধারণ একটি উৎসব দিন [https://goo.gl/LzyvAX]।
তবে, স্পেনে এক সময় স্পেন ছিল মুসলিম দেশ। ৭১১ সালে তারিক বিন যিয়াদ মাত্র ৭০০ সদস্যের একটি বাহিনি নিয়ে গথিক রাজা রাডারিককে পরাজিত করে মুসলিম খিলাফাতের সূচনা করেন। এরপর যা হয় ইতিহাস। মুসলিমরা স্পেনের বুকে ইউরোপ তথা পৃথিবির ইতিহাসের সবচেয়ে সমৃদ্ধতম সভ্যতার একটি গড়ে তোলে। যখন পুরা ইউরোপ নানা অন্ধকারে ডুবে ছিলো। তখন স্পেন ছিল কমপক্ষে ১৫০০ বছর এগিয়ে। কর্ডোভা হয়ে উঠে ইউরোপের সবচাইতে সমৃদ্ধতম শহর। প্রায় ৫০০০ ফ্যাক্টারি ছিল শুধু কর্ডোভাতেই, যেখানে বাকি গোটা ইউরোপে একটিও ছিল না। ইউরোপের ৯৯ ভাগ লোক ছিল নিরক্ষর, জ্ঞান বিজ্ঞান চর্চা ছিল নিষিদ্ধ, গ্যালিলিও সহ শত শত বিজ্ঞানিকে বিজ্ঞান চর্চার অপরাধে হত্যা করা হচ্ছিলো [https://goo.gl/qF3pxy]। চার্চ লক্ষ লক্ষ মেয়েদের ডাইনি বলে আগুনে পুড়িয়ে হত্যা করেছিলো [https://goo.gl/qF3pxy]। সেই সময়ে শুধুমাত্র কর্ডোভাতে ছিল ৮০০ সরকারি স্কুল, কয়েকশত বিশ্ববিদ্যালয়, যেখানে দর্শন, বিজ্ঞানের মৌলিক বিষয় নিয়ে পড়ানো হত। ইউরোপে গোসলকে ঘৃণা করা হতো, আর কর্ডোভাতে ছিল ৯০০ পাবলিক বাথ। দশম শতকে কর্ডোভাতে ছিল ৭০০ মসজিদ, ৬০,০০০ প্রাসাদ, ৭০ টি লাইব্রেরী যার সবচেয়ে বড়টিতে ছিল ৬ লক্ষ বই। অন্যদিকে সে সময়কার ইউরোপে সবচেয়ে বড় লাইব্রেরীতে ৪০০ এর বেশী ম্যানুস্ক্রিপ্ট ছিল না। ১৪০০ শতকের শেষে ইউরোপের সবচেয়ে বিখ্যাত ইউনিভার্সিটি অব প্যারিসে ছিল মাত্র ২০০০ টি বই। তৎকালিন আন্দালুসিয়ায় প্রতি বছর ৬০ হাজার পুস্তিকা, কবিতা, সংকলন ইত্যাদি প্রকাশিত হত, যেখানে স্পেন এখন প্রতি বছর ৪৬,৩৩০ বই প্রকাশ করে থাকে (১৯৯৬ সাল পর্যন্ত) [https://goo.gl/7iySmK] ।
এরপর ১৪৯২ সাল,
পর্তুগালের রানি ইসাবেলা এবং অস্ট্রিয়ার রাজা ফারডিন্যান্ডের সেনাবাহিনির হাতে মুসলিম স্পেনর ঘটে। মসজিদ, বিশ্ববিদ্যালয়, স্কুল সবই ধ্বংস করা হয়। হত্যাজজ্ঞ চলে মুসলিমদের উপর প্রথম ক্রুসেডের পর জেরুজালেমে যেভাবে চালানো হয়েছিলো সেভাবে। এর পর যেসব মুসলিম হত্যাজজ্ঞ থেকে বেঁচে যায় তাদের স্পেন থেকে বহিষ্কার করা হয়। জাহাজে উঠিয়ে ভাসিয়ে দেওয়া হয়। তবে সব শিশুদেরকে মা মেরির সন্তান বলে রেখে দেওয়া হয়। দাস বানানো হয়। জোর করে খ্রিষ্টান ধর্মে ধর্মান্তারিত করানো হয়। এখানেই শেষ না, কিছুদিন পর তারা খ্রিষ্টান বানানো শিশুদের করা হয় দ্বিতিয় শ্রেণির নাগরিক। নাম দেওয়া হয় মরিসকো। যাদের কোনরূপ নাগরিক বা আইনি অধিকার ছিল না। পরে এদের বেশিরভাগ অটোম্যান খিলাফতে আশ্রয় গ্রহণ করে।
...............।।
এভাবেই পৃথিবির ইতিহাসের সবচেয়ে সমৃদ্ধতম একটা সভ্যতার নির্মাতাদের নিশ্চিহ করে ফেলা হয়।
তাই এপ্রিলফুল ভুলে গেলেও মুসলিম স্পেনকে ভুলে যাবেন না......।।।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০১ লা এপ্রিল, ২০১৭ রাত ১২:৫৫

সামিউল ইসলাম বাবু বলেছেন: :-< :-< :-<

২| ০১ লা এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৪৫

নান্দনিক বুদ্ধিপ্রকর্ষ বলেছেন: পাকিস্তান যেমন বাংলাদেশ দখল করার জন্য এদেশে আর্মি পাঠায়, তেমনি মুসলিমেরাও স্পেন দখল করার জন্য আর্মি পাঠিয়েছিলো এবং স্পেন দখল করেছিলো।

বাংলাদেশ দখল করতে আসা পাকিস্তানী হানাদা বাহিনী যেমন নিন্দার্হ, স্পেন দখল করতে আসা মুসলিম বাহিনীও তেমন নিন্দার্হ।

৩| ০১ লা এপ্রিল, ২০১৭ দুপুর ১:৫৯

নতুন নকিব বলেছেন:



ইতিহাস না জানা অজ্ঞদের পক্ষেই কেবল পাকিস্তান কর্তৃক বাংলাদেশে আর্মি পাঠিয়ে বাংলাদেশ দখল আর মুসলিমগন কর্তৃক আর্মি পাঠিয়ে স্পেন দখলের কল্পিত মিথ্যাচারকে একাকার করে ফেলা সম্ভব।

স্পেন মুসলমানদের অধীনে কিভাবে কেন এবং কখন এসেছিল এতটুকু সত্য জানার চেষ্টা না করে, নিরন্তর ইসলাম আর মুসলিম বিদ্ধেষকে অন্তরে লালন করার পরিনাম এই ল্যাংটাভাবে নিজের অজ্ঞতা বুদ্ধিপ্রতিবন্ধিতার পরিচয় তুলে ধরার মাধ্যমে পাওয়া যায়।

৪| ০১ লা এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৪৬

বীরেনদ্র বলেছেন: I Have a question for you. Can you please narrate how were the Christian treated by the Muslim after they conquered Spain?

০১ লা এপ্রিল, ২০১৭ রাত ১০:২৭

যাযাবর চিল বলেছেন: এখানে বলে রাখি রডারিক ছিল গথিক। আর আমি মুসলিম সুতরাং আমার কথা নাও বিশ্বাস করতে পারেন বা করবেন কেন। আপনি এরচেয়ে বাস্ক গেরিলা এবং ইহুদিদের নিয়ে পড়ুন তাহলে বুঝবেন তাদের প্রতি কেমন আচরণ করা হত। ইহুদি থিওলজির স্বর্ণ যুগ ছিল স্পেন। সুত্র দিলাম, এখন নিজেই এক্সপ্লোর করুন। :)

৫| ০২ রা এপ্রিল, ২০১৭ রাত ২:১৮

অতঃপর হৃদয় বলেছেন: এপ্রিলফুল কি??

৬| ০২ রা এপ্রিল, ২০১৭ ভোর ৪:৫৬

বীরেনদ্র বলেছেন: প্রশ্নের উত্তর প্রশ্ন দিয়ে হয় না। ক্ষমা করবেন, রডরিক কি ছিলেন তা আমি জানতে চাই নি। আপনাকে যে প্রশ্নটি করেছিলাম তা হলো উম্মাইয়া খিলাফত এবং কর্ডোবা খিলাফতে মুসলিমরা কি খৃস্টানদের সাথে সম্মানজনক ব্যাবহার করতো? এখানে কিছু কিছু পড়েছিলাম Click This Link

০২ রা এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৪৮

যাযাবর চিল বলেছেন: ইউরোপের ইতিহাসে সবচেয়ে সুশাসন। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.