নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমরা মানুষ, আমরা মানুষ, তফাৎ শুধু শিরদাঁড়ায়

যাযাবর চিল

i agree to disagree...

যাযাবর চিল › বিস্তারিত পোস্টঃ

তোমার বাপ দাদারা কি করতো ?

১৬ ই এপ্রিল, ২০১৭ সকাল ১০:৫৯


মঙ্গলযাত্রার নিয়ে যারাই কথা বলেছেন এই প্রশ্ন তাদের সবাইকে বার বার শুনতে হচ্ছে। তোমার বাপ-দাদা কি করতো? একজন মানুষের পরিচয় সে নিজে কি বিশ্বাস করে তার উপর নির্ভর করে। বাবা-মা কে দিয়ে কাউকে বিচার করা প্রগতি বিরুদ্ধ এবং অজ্ঞতার বহিঃপ্রকাশ। তারপরও তারা এই প্রশ্ন করছে, তাদের কথা বাংলাদেশের মানুষ নাকি আদিতে নিম্ন বর্ণের হিন্দু ছিল। তারা সবাই মঙ্গলযাত্রা করতো।

এটা একটা ডাহা মিথ্যা কথা। বাংলাদেশের সিংহ ভাগ মানুষ ইসলাম আসার পূর্বে ছিল বৌদ্ধ এবং বৌদ্ধ ধর্ম তখন ছিল একেশ্বরবাদী[https://goo.gl/3pckpo], বৌদ্ধ মূর্তির পুজা করা হতো না। বৌদ্ধ ধর্মের আগে ছিল সেমেটিক ধর্মের অনুসারী [https://goo.gl/3pckpo]।

তারও আগে আমার পূর্ব পুরুষ কে ছিল?

"তোমরা তাদের বংশধর, যাদের আমরা নূহের সাথে তার নৌকায় সওয়ার করিয়েছিলাম। বস্তুতঃ সে (তারা) ছিলেন আল্লাহের কৃতজ্ঞ বান্দা"

ইসরা [১৭:৩]

*একটা মজার ব্যাপার হল আদম আঃ ব্যতীত কুরআন বর্নিত সব নবীর কাছেই তাদের সাম্প্রদায় এই কথাগুলো বলেছিল। আমাদের বাপ-দাদা এগুলো করতো। এটা আমাদের বাপ-দাদার ধর্ম ইত্যাদি ইত্যাদি।। যেমন- নূহ আঃ [নূহ ৭১/২১-২৩], হুদ আঃ - [আরাফ ৭/৬৫-৭২] সালেহ আঃ - [হুদ ১১/৬৩], ইব্রাহিম আঃ - [শো'আরা ২৬/৭৪-৭৬]

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:৫১

রওশন জমির বলেছেন: প্রশ্ন তোলা ভাল। উত্তর খোঁজা আরো ভাল। কিন্তু চুলকানি ভাল নয়।
http://www.somewhereinblog.net/blog/rouzameer007/30189913

২| ১৬ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:২৩

আহা রুবন বলেছেন: এটা একটা ডাহা মিথ্যা কথা। বাংলাদেশের সিংহ ভাগ মানুষ ইসলাম আসার পূর্বে ছিল বৌদ্ধ এবং বৌদ্ধ ধর্ম তখন ছিল একেশ্বরবাদী[https://goo.gl/3pckpo], বৌদ্ধ মূর্তির পুজা করা হতো না। বৌদ্ধ ধর্মের আগে ছিল সেমেটিক ধর্মের অনুসারী
বৌদ্ধদের আগে বাংলার মানুষেরা সেমেটিক ধর্মের অনুসারী ছিল, হাস্যকর! ব্রাহ্মণদের অত্যাচারে নিম্ন বর্ণের হিন্দুরা দলে দলে বৌদ্ধ ধর্ম গ্রহণ করে। আবার সমাজে বৌদ্ধ পণ্ডিতদের আধিক্য হলে সাধারণ মানুষের দু:খ-দুর্দশা বেড়ে যায়। কেননা এই পণ্ডিতেরা কাজ-কর্ম করত না, এদের খাওয়া, পড়ার ব্যবস্থার চাপ গিয়ে পড়ত সাধারণদের ওপর। এরা এক সময় বিরক্ত হয়ে ওঠে, আর তখনই উপমহাদেশে ইসলামের আগমন ঘটতে শুরু করে। ধর্মান্তর যতটা না আদর্শগত, তার চেয়ে অনেক অনেক বেশি অর্থনৈতিক করাণে।

১৬ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:৫০

যাযাবর চিল বলেছেন: ভাই আপনি যেটা বললেন সেটা হল একটা হাইপোথিসিস। সেটা হিন্দু পন্ডিতরা মুসলামানদের হেয় করতে প্রচার করে। আপনি একটু ইতিহাস পড়েন, হিন্দুদের নিচু বর্ণের যারা আছে তাদের সাথে একটু কথা বলেন, তাদের বাপ-দাদার খবর নেন। আগে এদেশের মানুষ কি ছিল আমি তার ১৩ টা বইয়ের রেফারেন্স দিছি। আপনি আমাকে কয়েকটা দেন।

৩| ১৬ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:০৭

TaবিZ FaরুK বলেছেন: শালার ছাগু ছাগুই রয়া গেলি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.