নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমরা মানুষ, আমরা মানুষ, তফাৎ শুধু শিরদাঁড়ায়

যাযাবর চিল

i agree to disagree...

যাযাবর চিল › বিস্তারিত পোস্টঃ

বুক রিভিউ

৩০ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:১২


বইয়ের নামঃ আনোয়ারা
লেখকঃ নজিবুর রহমান সাহিত্যরত্ন
এক বই পড়তে ভালবাসি। দুই আমি ছয় ঋতুর দেশের সন্তান।আবেগ আমার স্বভাবজাত বৈশিষ্ট্য। তাই ১৮৫৭ সালের বিদ্রোহ, পলাশীর ইতিহাস, ইবনে বতুতার বর্ণনা, চর্যাপদের অক্ষর বা পালদের বিহার আমাকে আপ্লুত করে। শিহরন জাগায় আইয়ুবির প্রজ্ঞা, বিন খলজির সাহস আর বাবুরের মহত্ত্ব। তবে উপন্যাস আমাকে খুব একটা টানে না। All Quiet on the Western Front আর Road to Makkah ছাড়া আর তেমন কোন উপন্যাসের কথা মাথায় আসে না যেটা আমাকে তন্ময় করেছিলো অনেকক্ষন। তবে আনোয়ারা হাতে নিয়েই কেমন যেন লাগলো। আনোয়ারা ছিল আমার বু'র [নানু] সবচেয়ে প্রিয় উপন্যাস। আম্মুর প্রিয়। ছোট বেলায় গল্প শুনতাম এই উপন্যাসের। বু' সুর করে আনোয়ারার নায়কের মোনাজাত শোনাতো। বু'র কন্ঠ ছিল অসম্ভব মিস্টি। এখনো কানে বাজে....
আরও কয়েকটি উপন্যাসের নাম বলতেন মনোয়ারা, ছালেহা। তবে আনোয়ারা ছিল নানুর সবচেয়ে প্রিয়। আরও অনেক আগেই এটা পড়া উচিত ছিল। তবে অযোগ্য সন্তান। তাই এতপরে। পড়ে যে অনুভূতিটা হল তাকে মুগ্ধতা বললে অনেক কম বলা হবে...
উপন্যাসের কাহিনী কিছুই বলবো না। পড়ে নেবেন। আনোয়ারা শুধু উপন্যাস না। বাঙালি মুসলিম সমাজের একটা প্রতিনিধি। কয়েকদিক দিয়ে।
এক-সাহিত্যের গভীরতাঃ বাঙালি মুসলিম সমাজে আমাদের ৯০ এর প্রজন্মের দাদি বা নানীদের প্রিয় উপন্যাসের নাম নিতে বলা হয় তাহলে আনোয়ারা, মনোয়ারা, ছালেহা, বিষাদ সিন্ধু এই নামগুলোই আসবে। এবং আমি সত্যিই জানি না ৯০ বা ৮০ এর প্রজন্মের কতজনকে দাদী বা নানু পাওয়া যাবে যারা উপন্যাস পড়েছেন। আমাদের ভাবের গভীরতা বা তার ভিত্তির একটা দলিল এই উপন্যাসগুলো।
দুই- আলাওল, দৌলত কাজী, ফকির গরিবুল্লাহ আমাদের [অন্ততপক্ষে আমার জন্য] বোঝা এবং রস আহরণ করা একটু কঠিন। তবে ভাবটা বুঝতে পারি। এরপর আনোয়ারা আর বিষাদ সিন্ধু। বাঙালি মুসলিম সমাজে যে একটা স্বকীয়, অনন্য বৈশিষ্ট্য মন্ডিত বিনোদন ব্যবস্থা ছিল সেটার প্রমান। তাতে প্রেম ছিল, কবিতা ছিল, গান ছিল তবে ঠিক শ্রীকৃষ্ণ কীত্তন বা রবীন্দ্রনাথের শেষের কবিতার প্রেম না। এরপর মুজতবা আলীর শবনমেও তেমন প্রেম দেখা গেছে। তারপর হারিয়ে গেছে বাঙালি মুসলিম সমাজের প্রেম। মিশে গেছে কলনিয়ালিস্ট ইংল্যান্ড আর হিন্দু সমাজের প্রেমের সাথে।
একটা অসাধারণ সাহিত্য তো বটেই, এছাড়াও আনোয়ারা বাঙালি মুসলিম সমাজের ইতিহাস, প্রেম, সামাজিক অবস্থার একটি অনবদ্য দলিল।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ৩০ শে এপ্রিল, ২০১৭ রাত ১:৩৭

উম্মু আবদুল্লাহ বলেছেন: এই বইটি সম্ভবত বাংলা ভাষার সবচেয়ে বেশী বিক্রিত বই। মনে হয় ছোটবেলায় পড়েছিলাম। এখন ছিটে ফোটা কিছুই মনে নেই।

২| ৩০ শে এপ্রিল, ২০১৭ রাত ২:৩১

গুলশান কিবরীয়া বলেছেন: আনোয়ারা বইয়ের ছবিটি দেখেই চমকে উঠেছি । আমার নানুরও প্রিয় বই ছিল এটা । ঈশ!! নানুর মুখে অনেক গল্প শুনতাম এই বইগুলোর । কিছু কিছু জিনিস এতোটা নস্টালজিক করে দেয়!! অনেক ধন্যবাদ আপনাকে ।

অফলাইনে ব্লগে ঘোরাঘুরি করছিলাম । আপনার লেখাটি দেখে লগ ইন না করে পারলাম না । অনেক অনেক ভালো থাকবেন ।

৩| ৩০ শে এপ্রিল, ২০১৭ সকাল ১০:২৬

যাযাবর চিল বলেছেন: আবার পড়তে পারেন!

৪| ৩০ শে এপ্রিল, ২০১৭ সকাল ১০:২৯

যাযাবর চিল বলেছেন: দুঃখ লাগে, আমাদের পরের প্রজন্ম এমন একটা বই বা স্মৃতি পাবে না..আপনাকেও ধন্যবাদ মনে রাখার মত কমেন্ট করার জন্য। [আমি বন্ধু মহলে এটা বলবো, আমার ব্লগেও একজন কমেন্ট করেছিলো উনার নানুরও প্রিয় ছিল আনোয়ার ] :)

৫| ৩০ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১২:১০

নীল_অপরাজিতা বলেছেন: আমার নানুর সবচেয়ে প্রিয় বই ছিলো আনোয়ারা। ছোটবেলায় রিডিং পরে শোনাতে হতো তাকে। এখন উনি বেঁচে নেই,বইটার কথায় মনে পরে গেলো অনেক কিছুই।

০১ লা মে, ২০১৭ রাত ১:০৭

যাযাবর চিল বলেছেন: আমারও একই অবস্থা :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.