নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমরা মানুষ, আমরা মানুষ, তফাৎ শুধু শিরদাঁড়ায়

যাযাবর চিল

i agree to disagree...

যাযাবর চিল › বিস্তারিত পোস্টঃ

জ. ই. মামুন স্ট্রাইক এগেইন

১৯ শে জুন, ২০১৭ রাত ১১:১০


গিলেমের সিরাত অনুবাদে ঈসা আঃ এবং মা মেরির মূর্তি নিয়ে ভুয়া পোষ্ট দেবার পর জ. মামুন এবার ইব্রাহিম আঃ কে নিয়ে এই মন্তব্য করেছেন।
ইব্রাহিম আঃ সম্পর্কে আল কুরঅানে ২৫ টি সূরায় ২০৪ টি আয়াতে বর্ণনা করা হয়েছে। তার মধ্য থেকে আমি মাত্র ২ টা উল্লেখ করছি।
...তিনি (ইব্রাহিম আঃ) ইহুদি বা খৃষ্টান ছিলেন না। বরং তিনি ছিলেন একনিষ্ঠরুপে আল্লাহের নিকট আত্নসমর্পনকারী একজন মুসলিম এবং তিনি অবশ্যই মূর্তি পুজারিদের অর্ন্তভুক্ত ছিলেন না।
-আলে ইমরান: ৬৭
"এবং চেষ্টা করো আল্লাহের পথে যেভাবে করা উচিত। তিনি তোমাদের মনোনীত করেছেন। তিনি ধর্মের ব্যাপারে কঠোরতা আরোপ করেননি। এটা তোমাদের পিতা ইব্রাহীমের ধর্ম। তিনিই তোমাদের নাম মুসলিম রেখেছেন পূর্বেও এবং এই কোরআনেও, যাতে রাসূল হয় তোমাদের জন্যে সাক্ষ্যদাতা এবং তোমরা সাক্ষ্যদাতা হও গোটা মানবজাতির জন্যে"।
-হজ্জ: ৭৮
এখানে একটা ব্যাপার চোখে পড়ার মত তা হল জ. ই. মামুন মুসলিম বা মুসলমান না লিখে লিখেছেন মোছলমান। এভাবে পশ্চিম বঙ্গের দাদারা ব্যঙ্গ করে লেখেন।
কোথায় যেন পড়েছিলাম ড. মুহাম্মদ শহীদুল্লাহ বলেছিলেন,
"যত বড় ডিগ্রিধারী হও না কেন, যদি কুরঅানের জ্ঞান না থাকে তাহলে তুমি একটা গণ্ডমূর্খ ছাড়া আর কিছুই না"

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুন, ২০১৭ রাত ১১:১৮

ইমরান আশফাক বলেছেন: ড. মুহাম্মদ শহীদুল্লাহ বলেছিলেন,
"যত বড় ডিগ্রিধারী হও না কেন, যদি কুরঅানের জ্ঞান না থাকে তাহলে তুমি একটা গণ্ডমূর্খ ছাড়া আর কিছুই না"


সহমত।

২| ১৯ শে জুন, ২০১৭ রাত ১১:৩২

রায়হানুল এফ রাজ বলেছেন: কোথাকার কোন জ. ই. মামুন কি বলল না বলল সেটা নিয়ে মাথা ঘামালে কি চলবে?

২৪ শে জুন, ২০১৭ রাত ১২:০৩

যাযাবর চিল বলেছেন: তার কথায় অনেকে বিভ্রান্ত হতে পারে।

৩| ২০ শে জুন, ২০১৭ রাত ১২:১৪

নাসরীন খান বলেছেন: না জানার জন্যই মামুন এমনটি বলেছে।আল্লাহ তাকে হেদায়েত করুন।

৪| ২০ শে জুন, ২০১৭ রাত ১২:২১

তপোবণ বলেছেন: জ. ই. মামুনরা জানবেনা এটাই স্বাভাবিক। ওরা দাদা বাবুর জাত ওদের দূরেই রাখুন। ওখানে বৃষ্টি হলে ওরা এখানে ছাতা ধরে।

৫| ২০ শে জুন, ২০১৭ রাত ১২:৩৮

শাহজাহান নবীন বলেছেন: ছাগলের বাচ্চাদের যা কাজ জঙ্গলের ইতর (জ ই) মামুনদের কাজও তাই

৬| ২০ শে জুন, ২০১৭ সকাল ৯:৩১

স্বতু সাঁই বলেছেন: রায়হানুল এফ রাজ বলেছেন: কোথাকার কোন জ. ই. মামুন কি বলল না বলল সেটা নিয়ে মাথা ঘামালে কি চলবে?

ঠিকই বলেছেন দাদা, কোথাকার কোন জই মামুন। আসলে সব ভেজালের গোড়া হলো একমাত্র আল্লাহ। এই ব্যাটাই আইসা সব ভেজাল শুরু করছে। নিজে তো থাকে মাফিয়া ডনের মতো(সিনেমায় দেখছি দাদা) গোপনে, আর মানুষের মধ্যে লাগায় ভেজাল, বাধে গণ্ডগোল হাতাহাতি মারামারি শেষে খুনাখুনি। আর ঐ ব্যটায় আন্ধারে মুচ ভাইবা বাতাসে তাও দেয়। ব্যাডায় কত্তোবড় ভেজালবাজ!! তাই না দাদা?

৭| ২০ শে জুন, ২০১৭ রাত ৮:৩৮

রাশিদুল ইসলাম লাবলু বলেছেন: আসলে সব ভেজালের গোড়া হলো একমাত্র আল্লাহ। এই ব্যাটাই আইসা সব ভেজাল শুরু করছে। নিজে তো থাকে মাফিয়া ডনের মতো(সিনেমায় দেখছি দাদা) গোপনে, আর মানুষের মধ্যে লাগায় ভেজাল, বাধে গণ্ডগোল হাতাহাতি মারামারি শেষে খুনাখুনি।

মাথায় মগজ থাকলে তো বুদ্ধি থাকবে? আল্লায় কোন ভেজাল করে নাই। ভেজাল করেন আপনারা। হাগু চাটা গাধারা।

মুসলিম শব্দের অর্থ আত্মসর্মপণকারী। আল্লাই কখনও কাউকে বলে নাই ধর্ম তৈরী কর। প্রতি যুগেই বিশ্বের কোথাও না কোথাও নবী এসেছে। মানবতার কল্যাণের জন্য। এই যেমন ধরুন হিন্দু ধর্ম না এট সনাতন একটি বিষয়। সনাতন শব্দের অর্থ যা যুগে যুগে আসে। সিন্ধু সভ্যতার নাম অনুসারে হিন্দু শব্দের উৎপত্তি। এটা ঐ শ্রেনীর অনুসারিরা ধর্ম সৃষ্টি করেছে। বৌদ্ধ কোন ধর্ম নয়। বুদ্ধ শব্দ থেকে বৌদ্ধ শব্দের আবির্ভাব । বুদ্ধ শব্দের অর্থ জ্ঞানী। বৌদ্ধ ধর্ম শব্দটা গৌতম বুদ্ধের মৃত্যুর অনেক বছর পর আবির্ভাব হয় বুদ্ধ অনুসারি বোঝাতে। উৎপত্তি হয় বৌদ্ধ ধর্ম । ইহুদী কোন ধর্ম নয়। বনী ইস্রাইল বংশের একটি শ্রেনী যাদের জন্য মোজেস এসেছিলো। মোজেস বা মুসার অনুসারি এরা। ওল্ড টেষ্টামেন্টে কোথাও বলা নেই যে আর কোন নবী আসবেনা এখানে ধর্মের সৃষ্টি। ইহুদীরা গোড়া হয়ে গেলো। তারা আর কোন নবীর অস্তিত্ব অস্বীকার করলো না এবং মোজেসকে শেষ বলে ঘোষিত করলো এবং সৃষ্টি করলো ইহুদী ধর্মের। অথচ ধারাবাহিকতা হওয়ার কথা ছিলো। অনুরুপ খ্রিষ্টান কোন ধর্ম নয়। যিশু নাসরত নামক একটি জায়গায় জন্ম নিয়েছিলো তাই তাদেরকে নাছারা বলা হয়। খ্রিষ্টান নামে নামকরণ করে পল যিশুর অর্ন্তধানের পর। এখানেও ধর্মীয় কোন শ্রেনী তৈরী করতে বলা হয় নাই। করেছে তার মৃত্যুর পর তার অনুসারীরা। আসলে ধর্ম সৃষ্টি করেছে মানুষেরা। আল্লাহ নয়।
তারা সকলেই মুসলিম ছিলো। অথাৎ তারা আল্রার প্রতি আত্মসমর্পণকারী ছিলো। আল্লার প্রতি একনিষ্ট ছিলো। দাড়ি টুপি রাখলেই মুসলিম হওয়া যাই না। মুসলিম হলো স্রষ্টার প্রতি আত্মসমপর্ন করা, একণিষ্ঠ হওয়া্, সত্য কথা বলা এবং সৎ পথে চলার ধারনা পোষন করা ব্যক্তিগন।

৮| ২০ শে জুন, ২০১৭ রাত ৮:৫৮

স্বতু সাঁই বলেছেন: রাশিদুল ইসলাম লাবলু বলেছেন: মাথায় মগজ থাকলে তো বুদ্ধি থাকবে? আল্লায় কোন ভেজাল করে নাই। ভেজাল করেন আপনারা। হাগু চাটা গাধারা।

চ্যাতেন ক্যান ভাইজান? এমনি কই নাই সব ভেজালের গোড়া ব্যাটা আল্লাহ। ব্যাটার যদি আক্কেল থাকতো তাহলে কিছু ঘেলু আপনারেও দিতো। ঘেলু ছাড়ায় পাঠায়ে দিছেন দুনিয়ায়। তাই কথায় কথায় চ্যাইতে জান। এতো বুঝেন তো রিপুদোষ বুঝেন না? ক্রোধ একটা রিপুদোষ। যে দোষ মানুষের মধ্যে থাকলে মানুষের আকল হারায়া ফেলে। আপনের ঐ দোষ আছে বলেই আপনি আকল হারাইয়া ফ্যালছেন। আর একটা রিপুদোষ হইলো মোহ। মাহ থাকলে মানুষের মধ্যে মদ রিপু দোষ হয়। মোহ ও মদে মানুষ অজ্ঞ বা মূর্খ বা আন্ধা বা কানা হয়। যে দুইটা দোষ আপনের মধ্যে আছে। তাহলে বুঝতেই পারতেছেন, আপনারে তৈয়ার করতেও আল্লাহ ভেজাল করছে।

৯| ২০ শে জুন, ২০১৭ রাত ৯:২০

রাশিদুল ইসলাম লাবলু বলেছেন: এতো বুঝেন তো রিপুদোষ বুঝেন না? ক্রোধ একটা রিপুদোষ। যে দোষ মানুষের মধ্যে থাকলে মানুষের আকল হারায়া ফেলে। আপনের ঐ দোষ আছে বলেই আপনি আকল হারাইয়া ফ্যালছেন। আর একটা রিপুদোষ হইলো মোহ। মাহ থাকলে মানুষের মধ্যে মদ রিপু দোষ হয়। মোহ ও মদে মানুষ অজ্ঞ বা মূর্খ বা আন্ধা বা কানা হয়।

ভাইজান, চ্যাতার কি দেখলেন কিছু বুঝলাম না।.........। সত্য কথা তিতা হয় বটে।
আর কিছু শেখেন আর না শেখেন যাই হোক একটি বিষয় শিখেছেন সেটি হলো ভন্ড জোতিষিদের মতো ভন্ডামী করা। আর এই ভন্ডামী শিখেছেন বলেই আপনার মতো ভন্ডের সাথে কথা বলা যাই না। যুক্তি দেন দেহি আপনার কত জ্ঞান! আমরা না হয় অজ্ঞ বা মূর্খ বা আন্ধা বা কানা হলাম কিন্ত আপনি ভন্ড হলেন ক্যান?

১০| ২১ শে জুন, ২০১৭ সকাল ৯:২৭

স্বতু সাঁই বলেছেন: রাশিদুল ইসলাম লাবলু বলেছেন: একটি বিষয় শিখেছেন সেটি হলো ভন্ড জোতিষিদের মতো ভন্ডামী করা।

আয়াল্লা! ইডা কি কইতাচেন দেহি!! আমি আবার আপনার হাত দেখলাম কখন? হাত না দ্যাইখা জ্যোতিষি হইলাম ক্যামনে? ভণ্ডামী কি আমি করলাম, নাকি আপনি পাগলামী করতাচেন বুঝলাম না!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.