নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমরা মানুষ, আমরা মানুষ, তফাৎ শুধু শিরদাঁড়ায়

যাযাবর চিল

i agree to disagree...

যাযাবর চিল › বিস্তারিত পোস্টঃ

জাফর ইকবাল কথন

২৬ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৫২



বাংলা সাহিত্যের সর্ব শ্রেষ্ঠ সাহিত্যিক নিঃসন্দেহে রবীন্দ্রনাথ ঠাকুর। কেউ যদি এটা নিয়ে সন্দেহ করে তাহলে নিশ্চিত ভাবে উনার সাহিত্যজ্ঞান কতটুকু তা নিয়ে সন্দেহ আছে।

কিন্তু, রবীন্দ্রনাথ সাম্প্রদায়িক ছিলেন, অত্যাচারী জমিদার এবং জমিদারী প্রথার পক্ষে ছিলেন, বঙ্গভঙ্গের অথবা ঢাকা বিশ্ববিদ্যালয় বিরোধী ছিলেন। তার ব্যক্তিগত চরিত্র খুব একটা সুবিধার ছিল না। তিনি ঢাকায় এসে লেখেন, 'বাংলার বধু বুকে তার মধু'। তার ভাবীর সাথে তার প্রেম নিয়ে অনেক বই লেখা হয়েছে। আরো কথা আছে তার লেখা বিশেষ করে গীতাঞ্জলী নিউ টেস্টামেন্টের নকল। তার বিরুদ্ধে সত্য-অর্ধ সত্য অনেক কথা বলা হয়। সমালোচকেরা তাকে নিয়ে অনেক বই লিখেছেন। কিন্তু তাই বলে সাহিত্য জগতে তার স্থান একটুও নরেনি। তিনি এখনো বাংলা সাহিত্যের সবচেয়ে উঁচু স্থানে অধিষ্ঠিত আছেন।

লেখকদের সমালোচনা হওয়াটা স্বাভাবিক। রবীন্দ্রনাথ থেকে শুরু করে বঙ্কিম, নজরুল, শামসুর রাহমান বা আল মাহমুদ কেউ সমালোচনার বাইরে না। এদের সবারই চরিত্র, নকল, সাম্প্রদায়িক লেখা ইত্যাদি নিয়ে সমালোচনা অন্যদের ভক্তরা খুবই ম্যাচিউর ভাবে ডিফেন্ড করে বা খুব একটা রি-এক্ট করে না।

জনাব মুহাম্মাদ জাফর ইকবাল সাহেব এমন কোন মহাপুরুষ না যে তার সমালোচনা হবে না। কিন্তু তার কাল্ট ডিসাইপ্যাল তথা মুদিরদের দল এটা নিয়ে ভয়াবহ রকম রিএক্ট করে। অসংলগ্ন কথা, যুক্তি ব্যবহার করে। অদ্ভুত সব পয়েন্ট নিয়ে আসে।

-জাফর ইকবালের বাবা এবং নানা রাজাকার ছিল[https://youtu.be/toenK1eOy_g]
-উনার নিজের ভাষায় যুদ্ধের সময় উনি গুলির শব্দে ভয় পেয়ে খাটের নিচে টেঞ্চ বানিয়ে পালিয়ে ছিল।
-তার লেখা বইতে আমি ডারউনের মতবাদকে প্রতিষ্ঠিত সত্য হিসেবে প্রচার করেন। মানে নাস্তিকতার প্রচার।
- সুক্ষভাবে দাড়ি টুপিওয়ালাদের হেয় করেন। উনার বইতে খারাপ লোকদের দাড়ি টুপি থাকে। সব রাজাকাররা হয় দাড়িওয়ালা। [সম্ভবত উনার বাবা-নানার রাজাকারের বিষয়টা লুকাতে]
- ধর্মকে কুসংস্কার হিসেবে অভিহিত করে।
- জ্বীন অস্বীকার করে।
- সুক্ষভাবে কিশোরদের অন্তরে ইসলামবিদ্বেষ ঢুকিয়ে দেয়।
- ‎-ইংরাজি মুভি নকল করে বই লেখেন।
- ‎তার চরিত্র বেশি একটা সুবিধার না।

এই ব্যাপার গুলো নিয়ে আলোচনা হতেই পারে। তবে এগুলো ডিফেন্ড করতে তার কাল্ট ডিসাইপ্যালরা যারা মুক্তিযুদ্ধ প্রেমী বলে দাবি করে, এমন সব আজব কথা বলে এমনকি মুক্তিযুদ্ধাদের সবচেয়ে আলোচিত, বীর, পাক বাহীনির মনে সর্বাধিক আতংক সৃস্টিকারী বাহীনি 'কাদেরিয়া বাহীনি'র সর্বাধিনায়ক আব্দুল কাদের সিদ্দিকীকে রাজাকার বলে!!! সেকুলাস! এই তোমাদের মুক্তিযুদ্ধ প্রেম!!!???

আসলে ভক্ত হওয়া সমস্যা না। সমস্যা হল মুরিদ হওয়া। জাফর ইকবালের কাল্ট ডিসাইপ্যালরা মুরিদ হচ্ছে আর জাফর ইকবালকে বানাচ্চে পীর।

বেশি বেশি আলোচনা হোক, কথা হোক। যেটা সত্য সেটাই প্রকাশ পাবে।

মন্তব্য ১৯ টি রেটিং +১/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৩৬

আমি চির-দুরন্ত বলেছেন: উনি নাস্তিক হলে ওনার ব্যাপার।
কিন্তু আফসোস! উনি যুদ্ধের সময় গর্তের ভেতর লুকিয়ে থেকে এখন বড় বড় বক্তব্য দেয় যুদ্ধ নিয়ে, কার কি অবদান ছিলো ? কে রাজাকার ? এইসব।
কিন্তু উনাকে কেউ জিজ্ঞেস করে না যে "আপনার অবদান টা কি ছিলো যুদ্ধের সময়?"

চাঁদগাজী ভাইয়ের কাছে অনুরোধ উনার সম্পর্কে কিছু জানানোর, উনি তখন কি করেছেন দেশের জন্য সেটা????

২| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৪২

হাসান কালবৈশাখী বলেছেন:
ছাগুরা হুমায়ুন আজাদ বা জাফর ইকবালকে দুচোখে দেখতে পারে না। কারনটা সবার জানা।
চক্ষুলজ্জার কারনে গোলামআজমকে নিয়েও সাফাইমুলক কোন লেখে না।
তাই আপাতত তাদের একনম্বর পছন্দ হিটলার।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৩০

যাযাবর চিল বলেছেন: তা না হয় বুঝলাম, কিন্তু অনেক মুক্তিযুদ্ধ প্রেমী দাবীকারীরা বঙ্গবীরকে গালি দেয় আবার মুরগি কবির, মুক্তিযুদ্ধের সময় পালিয়ে থাকা আজাদ আর টেঞ্চে লুকানো রাজাকারের ছেলে জাফরকে পীর মানে! কেন??

৩| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:০৫

পলাতক মুর্গ বলেছেন: স্যারের প্রাইভেট ছবি ব্লগে দেওয়ার মানে কি? X(

৪| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:১৫

মরুচারী বেদুঈন বলেছেন: স্যারের মনে হয় আফসুস!
উর্দুতে সায়েন্সফিকশন লিখতে না পারায়!

#দেশ স্বাধীন।

৫| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৫৯

নিরাপদ দেশ চাই বলেছেন: াপনি যে বষয়গুলোর অবতারনা করেছেন, সেগুলো আদতেই সমালোচনার বিষয় না। উনার বাবা নানা কি ছিলেন সে বিষয়ে জানি না। তবে গুলির শব্দে ভয় পেয়ে পালিয়ে যাওয়াটা খুব স্বভাবিক একটা বিষয়।এটাকে কি রাজাকারির প্রমান হিসেবে উপস্থাপন করলেন? যাই হোক ধর্মীয় বিষয় উনার একান্ত নিজস্ব বিষয়। উনি ডারুইন বিশ্বাস করতেই পারেন। সেটা উনার ব্যক্তিগত বিশ্বাসের ব্যপার।সেটা সমালচনার বিষয় হতে পারে না। উনি যদি ধর্মীয় অবমাননা করে থাকেন সেটা সমালোচনার বিষয় হতে পারে।কিন্তু সে রকম কথা কখনও শুনি নাই।বরং উনি সেসব সমালোচনার কাজ করেছেন সেগুলোর একটাও আপনি লিখেন নি।উনি সর্ব প্রথম সমালোচনার জন্ম দেন '' তোমরা যারা শিবির কর'' এই লেখা দিয়ে। ছাত্র রাজনীতির সমালোচনা করতে হলে সব ছাত্র সংগঠনের সমালচনা করতে হবে। তিনি এককভাবে শিবিরের সমালচনা করায় মানুষ সেটাকে ভালভাবে নেয়নি, কারন সেটা পক্ষ্পাতদুষ্ট। তিনি বিতর্কিত শাহবাগ আন্দোলনকে সমর্থন করেছিলেন। বিচার বিভাগকে প্রভাবিত করতে এই বেয়াইনি আন্দোলন সমর্থন করে তিনি আরেক দফা সমালোচনার জন্ম দিয়েছিলেন।আবার উল্টোদিকে যুদ্ধপরাধি ট্রাইব্রুনালে তিনি একজন প্রত্যক্ষ সাক্ষী হয়েও আদালতে যাননি।উনার দ্বিমুখী আচরনের কারনে তিনি মানুষের কাছে তার বিস্বাসযোগ্যতা হারিয়েছিলেন।

৬| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গুণী ও বরেণ্য ব্যক্তিরা সার্বজনীন,
তাদের সবকিছুই সকলের ,
তারকাদের ব্যক্তিগত বলে কিছু নাই।
জাফর ইকবালকে ভালো লাগে
তবে তার নাস্তিকতাবাদকে পছন্দ করিনা।

৭| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৫৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উনি খালি লেখক হিসেবে থাকলে এত সমালোচনা উনার হত না। কিন্তু উনি সিজন বুঝে, সরকার বুঝে কলাম, বক্তব্য লিখেন। এটাই উনার সবচেয়ে বড় সমস্যা। একই সমস্যা সব সরকারের আমলে থাকলেও উনি খালি বিএনপি'র বিরুদ্ধেই সব লিখেন...

৮| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:১৭

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: বিম্পি-জামাতিরা সবসময়ই মুক্তিযুদ্ধ সম্পর্কে খিস্তি-খেউড় ঝারে, কেউ যদি মুক্তিযুদ্ধ সম্পর্কে কিছু বলে তাকে পঁচাতে তৎপর থাকে। সে যুদ্ধ করেছে কি না প্রশ্ন তোলে অথচ জিয়া বা অন্য কাউকে রাজাকার বললে জ্বলে কেন? তারা তো যুদ্ধকেই স্বীকৃতি দেয় না।

২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১২:১৩

যাযাবর চিল বলেছেন: তা নাই বুঝলাম বিএনপি-জামাত এমন করে। কিন্তুক আপনারা আব্দুল কাদের সিদ্দিকীকে গালি দেন ক্যান? তিনি তো জামাত করে না। বীর উত্তম, একমাত্র বেসামরিক বীর উত্তম। আফনারা না ৭১ প্রেমী তারে গালিগালাজ করেন ক্যান?

৯| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৫১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: জাফর ইকবাল সাহেব সুবিধাবাদি মানুষ।

১০| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:১৪

অর্ধ চন্দ্র বলেছেন: আহ্ এই সকল জাফর ভাই সকল যুগে যুগে কেন যে বাংলাতে আসে!! নতুবা ধর্মের গ্যাঁড়াকলে বন্দিকরে পাকি যাতাকরে মাঁড়াই করতে, ইস্ কত্ত যে মজা....

১১| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৫২

তপোবণ বলেছেন: বেহুদা আলোচনা, নিজেদের শত্রু নিজেরাই বানাতে আমরা পারঙ্গম।

১২| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৩৮

মিঃ আতিক বলেছেন: গুলির শব্দশুনে খাটের নিচে পালানতে সমস্যা নয়, পালিয়ে জীবন রক্ষা করে এর পর কি মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পরেছিলেন? উত্তর অবশ্যই না, এর মানেই তিনি কাপুরুষ, এখন আর কোন যুদ্ধ নাই তাই কাপুরুষ দের সুর চড়া। সুবিধা বাদিতা এদের প্রধান ধর্ম।

১৩| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:০১

সাইন বোর্ড বলেছেন: সবাই তো নিচে নামতে পারেনা, উনি পেরেছেন, এটা উনার কৃতিত্ব ।

১৪| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:২৪

টুকী_ঝা বলেছেন: প্রথমেই বলি, লেখালেখির একটা বড় দায় হচ্ছে নূন্যতম কিছু ভব্যতার চর্চা। আপনি যে প্রথম ছবিটি দিয়েছেন সেটার সূত্র কি? ইন্টারনেটে যাই থাকবে তাই বিশ্বাসযোগ্য, এমনটা নয়। কারণ, বহু প্রতিভাবান মানুষজন ইন্টারনেটে আছে; ছবিতে বিভিন্ন কারিকুরি করাটা যাদের পক্ষে কোন ব্যাপারই না! আপনি লিখেছেন জাফর ইকবালকে নিয়ে, কিন্তু ছবিতে যে আরো অন্য মুখ চলে এসেছে সেটা খেয়াল করেন নি? ছবিসূত্র দিয়ে, মুখগুলো কি ঝাপসা করা যেত না?

দ্বিতীয়ত, মনীষীরা বলেন- মিথ্যা বারবার বললে একসময় সেটা সত্য বলে গণ্য হতে পারে! আমরা ভাগ্যবান যে, এর বিপরীতে আমাদের হাতে কিছু ফিল্টার আছে। যেমন, কার্ল স্যাগান বলেছেন- "Extraordinary claims require extraordinary evidence"!

আপনি লিখেছেন জাফর ইকবালকে নিয়ে, কিন্তু বিশাল উপক্রমনিকার অনেকটা জুড়েই রয়েছে রবীন্দ্রনাথ সম্পর্কে কিছু অনন্য দাবী! যার কোন তথ্যসূত্র নেই। যেমন-

১. রবীন্দ্রনাথ সাম্প্রদায়িক ছিলেন। (??, কিসের ভিত্তিতে?)
২. অত্যাচারী জমিদার এবং জমিদারী প্রথার পক্ষে ছিলেন(জমিদার মাত্রই অত্যাচারী- এই সরলীকৃত ধারণা থেকে যদি বলে থাকেন তাহলে তো হবে না! আপনাকে দলিল-তথ্য দিয়ে রবীন্দ্রনাথের ব্যাপারটি প্রমাণ করতে হবে, আপনি 'একজন' রবীন্দ্রনাথকে নিয়ে কথা বলছেন)
৩. বঙ্গভঙ্গের অথবা ঢাকা বিশ্ববিদ্যালয় বিরোধী ছিলেন (??, এটি পড়ুন)
৪. তার ভাবীর সাথে তার প্রেম নিয়ে অনেক বই লেখা হয়েছে (কোন বই? কিরকম প্রেম? নিষিদ্ধ প্রেম? পরকীয়া? ঝেড়ে কাশুন! অনুরক্ত হওয়া, কবিতা শোনানো, সময় কাটানোর সাথে 'প্রেম'র পার্থ্ক্য আছে।)
৫. তিনি ঢাকায় এসে লেখেন, 'বাংলার বধু বুকে তার মধু' ( আপনি কি 'দুই বিঘা জমি' কবিতাটির কথা বলছেন? লাইনগুলো এরকম?- "....বুকভরা মধু বঙ্গের বধূ জল লয়ে যায় ঘরে্/মা বলিতে প্রাণ করে আনচান, চোখে আসে জল ভরে।...";)
6. তার লেখা বিশেষ করে গীতাঞ্জলী নিউ টেস্টামেন্টের নকল ( :D :D আপনি গীতাঞ্জলী, নিউ টেস্টামেন্ট দুটোই পড়েছেন তো? পড়ে থাকলে, বিশ্লেষনটি আলাদা একটা পোষ্টের দাবী রাখে :#) )
এবার আসি মূল প্রসজ্ঞে,
১. জাফর ইকবালের বাবা এবং নানা রাজাকার ছিল।(উনার নানার ব্যাপারে দ্বিমত নাই তাই বলে বাবাও? যে লিঙ্ক দিয়েছেন, সুস্থ মস্তিস্কে দিয়েছেন তো? ওখানে দেখলাম এডিট করে কথা বসানো :-B )
২. ইংরাজি মুভি নকল করে বই লেখেন। ‎তার চরিত্র বেশি একটা সুবিধার না। ( আগ্রহজাগানীয়া দাবী, অতি বিস্তারিত ব্যাখ্যারও দাবী রাখে)

"-তার লেখা বইতে আমি ডারউনের মতবাদকে প্রতিষ্ঠিত সত্য হিসেবে প্রচার করেন। মানে নাস্তিকতার প্রচার।
- সুক্ষভাবে দাড়ি টুপিওয়ালাদের হেয় করেন। উনার বইতে খারাপ লোকদের দাড়ি টুপি থাকে। সব রাজাকাররা হয় দাড়িওয়ালা। [সম্ভবত উনার বাবা-নানার রাজাকারের বিষয়টা লুকাতে]
- ধর্মকে কুসংস্কার হিসেবে অভিহিত করে।
- জ্বীন অস্বীকার করে।
- সুক্ষভাবে কিশোরদের অন্তরে ইসলামবিদ্বেষ ঢুকিয়ে দেয়।"
( এ পর্যায়ে এসে আর ল্যান্জাটি লুকানো গেল না, আফসোস!)
আর নয়া দিগন্ত, আমার দেশ, দিগন্ত টিভিভূক 'কাদের সিদ্দিকী' সম্পর্কে অন্য কোথাও বকা যাবেখন!

২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১২:১৮

যাযাবর চিল বলেছেন: প্রথম ৬ টা বিষয় নিয়ে আমার লেখা ব্লগ আছে, একটু ঘাটলেই পাবেন। আর অই ভিডিও ইডিট হলে আসল টা কই? দেকান। আর বাকী পয়েন্টের উত্তর দেন নাই মানে মেনে নিছেন। আর কিছু তো লুকানোর চেস্টা করি নাই দাদা, আমি বিশ্বাসের পক্ষে লিখি। আমরা লুকানোতে বিশ্বাসী না। কখনো বলি নাই আমি চুচিল।

১৫| ২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১২:৫৬

টুকী_ঝা বলেছেন: //প্রথম ৬ টা বিষয় নিয়ে আমার লেখা ব্লগ আছে, একটু ঘাটলেই পাবেন//
লিঙ্ক দিন, আপনার ব্লগ ঘাঁটার সময় বা ইচ্ছা কোনটাই নাই।

///অই ভিডিও ইডিট হলে আসল টা কই?///
কি জ্বালা! ওইটা এডিটেড কিনা সেটা যারা দেখবেন তারাই বুঝতে পারবেন, অস্বীকার করার স্বাধীনতা আপনার আছে। কিন্তু, আমার কাছে চেয়ে কি লাভ? ওটি রেফারেন্স হিসেবে আপনি এনেছেন, আমি না। আমি আপনার রেফারেন্সের ঠিকুজি সন্ধান করব? আমি মত দিয়েছি- ওটি এডিটেড বিধায় গণার যোগ্য না।

//আর বাকী পয়েন্টের উত্তর দেন নাই মানে মেনে নিছেন//
হায় ঈশ্বর! তাই বোঝা গেল? আপনি পোস্টে কি কোন প্রশ্ন করেছেন যে উত্তর দেব? ব্রাকেটের ভেতরে দেখুন আমার মতামত দেয়া আছে।

২৮ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:২৪

যাযাবর চিল বলেছেন: হুম। জেটা জাফরিয় চেতনায় আঘাত করবে তাই ঈডিট। প্রমানের দরকার নাই। আর আমার ব্লগ ঘাটার সময় না থাকলে আপনাকে আপনার চেতনার দিব্যি দিয়েচে আমার ব্লগ পড়তে!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.