নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমরা মানুষ, আমরা মানুষ, তফাৎ শুধু শিরদাঁড়ায়

যাযাবর চিল

i agree to disagree...

যাযাবর চিল › বিস্তারিত পোস্টঃ

মুহাম্মাদ আলী জিন্নাহের সেই কুখ্যাত! ভাষণ

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:০৭



"এ কথা আমি পূর্বেই বলেছি যে মুসলমানদের মধ্যে বিভেদ সৃষ্টির উদ্দেশ্যেই ভাষার প্রশ্ন তোলা হয়েছে। আপনাদের প্রধানমন্ত্রীও একটি সদ্য প্রকাশিত বিবৃতিতে যথার্থভাবেই একথা উল্লেখ করেছেন। তার সরকার এদেশের শান্তি বিঘ্নত করার জন্য রাজনৈতিক অন্তর্ঘাতক অথবা তাদের এজেন্টদের যেকোন চেস্টাকে কঠিনভাবে দমন করার সিদ্ধান্ত গ্রহন করায় আমি খুশি হয়েছি। বাংলা এই প্রদেশের সরকারি ভাষা হবে কিনা সেটা এই প্রদেশের নির্বাচিত প্রতিনিধিরাই স্থির করবেন। আমার কোন সন্দেহ নেই যে যথাসময়ে এই প্রদেশের অধিবাসীদের ইচ্ছানুসারেই এই প্রশ্নের মীমাংসা হবে।
আমি সুস্পষ্ট ভাষায় আপনাদের জানাতে চাই যে আপনাদের দৈনন্দিন জীবনের ক্ষেত্রে বাংলা ভাষার ব্যবহার নিয়ে কোন রকম প্রতিবন্ধকতা সৃষ্টি করা হবে একথার মধ্যে কোন সত্যতা নেই। কিন্তু আপনারা, এই প্রদেশের অধিবাসীরাই চুড়ান্তভাবে স্থির করবেন আপনাদের প্রদেশের রাষ্ট্রভাষা কি হবে। কিন্তু একথা আপনাদের পরিষ্কারভাবে বলে দেওয়া দরকার যে পাকিস্তানের রাষ্ট্রভাষা হবে উর্দু, অন্য কোন ভাষা নয়। এ ব্যাপারে যদি কেউ আপনাদের বিভ্রান্ত করার চেষ্টা করে, তাহলে বুঝতে হবে সে হচ্ছে রাস্ট্রের শত্রু। একটি মাত্র রাষ্ট্রভাষা ছাড়া কোন জাতিই একসূত্রে গ্রথিত হয়ে কার্যনির্বাহ করতে পারে না। অন্যদেশের ইতিহাসের দিকে তাকিয়ে দেখুন। অতএব পাকিস্তানের রাষ্ট্রভাষা হবে উর্দু। কিন্তু আমি পূর্বেই বলেছি, এ প্রসঙ্গ পরে আসবে"।

-মুহাম্মাদ আলী জিন্নাহ

"পূর্ব বাংলার ভাষা কি হবে সেটা পূর্ব বাংলার জনগনই নির্ধারণ করবে। কিন্তু পাকিস্তানের রাষ্ট্রভাষা হবে উর্দু অন্য কোন ভাষা নয়"।
-খাজা নাজিমুদ্দিন

উৎসঃ
"ভাষা আন্দোলন"
>বদরুদ্দীন উমর

মূলবইঃ
বাংলাদেশের ইতিহাস [৪৪২ এবং ৪৫৪ পাতা]
সম্পাদক- সিরাজুল ইসলাম

প্রকাশকঃ এশিয়াটিক সোসাইটি

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:০৮

রসায়ন বলেছেন: সরকারি কোন প্রকাশনায় এমনটি বলা আছে কি ?

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:০৬

যাযাবর চিল বলেছেন: উৎসঃ
ভাষা আন্দোলন
বদরুদ্দীন উমর

মূলবইঃ
বাংলাদেশের ইতিহাস [৪৪২ এবং ৪৫৪ পাতা]
সম্পাদক- সিরাজুল ইসলাম

প্রকাশকঃ এশিয়াটিক সোসাইটি

২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:১৪

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:১৮

টারজান০০০০৭ বলেছেন: কি হইত , জিন্নাহ যদি একালের হইতেন, আর ঘোষণা করিতেন,"English, and English shall be the state language of Pakistan"?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.