নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি বলা যায়! কিছু কথায় নিজেকে ব্যক্ত করা সম্ভব না আমার পক্ষে। তাই একটা সিরিজে কিছু কিছু করে সবই বলছি।

সামু পাগলা০০৭

আমি অতিআবেগী, আগে ব্যাপারটা লুকানোর চেষ্টা করতাম। এখন আর করিনা।

সামু পাগলা০০৭ › বিস্তারিত পোস্টঃ

কানাডার স্কুলে এক দিন (পর্ব ৭) আমার ভারতীয়, পাকিস্তানী অভিজ্ঞতা এবং অন্যান্য

০৬ ই মে, ২০১৬ সন্ধ্যা ৭:৪৯

কানাডায় অনেক দেশ থেকে প্রতিদিনই হাজারটা মানুষ আসে। কিন্তু আমাদের এশিয়া বিশেষত সাউথ এশিয়া থেকে একটা বড় অংশ যায়। কানাাডার রাস্তায় হাটলে ব্রাউন স্কিনের অনেককেই দেখবেন! মাঝে মাঝে মনে হবে বাংলাদেশেই আছেন। আমি যে জায়গায় থাকতাম সেখানেও বেশ কিছু ব্রাউন কমিনিউটি ছিল। আমাদের স্কুলে আমিই একমাত্র বাংলাদেশি ছিলাম। তবে বেশ কিছু ভারতীয়, পাকিস্তানি ছিল। তাদের সাথে মেশার অভিজ্ঞতা এবং তারা বাংলাদেশকে কিভাবে দেখে তা নিয়েই আজকের পর্ব।

আগের পর্বগুলো:
কানাডার স্কুলে প্রথম দিনের অভিজ্ঞতা
কানাডার স্কুলে প্রথম দিন (২য় পর্ব)
কানাডার স্কুলে প্রথম দিন (৩য় পর্ব)
কানাডার স্কুলে প্রথম দিন (চতুর্থ পর্ব)
কানাডার স্কুলে এক দিন (পর্ব ৫)
কানাডার স্কুলে এক দিন (পর্ব ৬) ১৮+

ভারতীয়: এরা অন্যান্য সাউথ এশিয়ান কমিউনিটিতে (পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলংকা) প্রচন্ড অহংকারী, রুড, এবং bossy হিসেবে পরিচিত। আমার বাবার এক শ্রীলংকান বন্ধু তাকে বলেছিল, "তুমি কানাডায় নতুন এসেছ। একটা জিনিস জেনে রাখ ভারতীয়দের সহজে বিশ্বাস করবে না। ওরা অনেক চালাক। ওদের সাথে ডিল করলে সবকিছু হারিয়ে বসবে!" কি পরিমাণ বিরক্ত বুঝতেই পারছেন।

আমাদের স্কুলে একটা ইন্ডিয়ান মেয়ে বেশ ছোটখাট, কালোই বলা চলে, হাফ প্যান্ট, শার্ট পরত। পুরোপুরি ওয়ের্স্টানাইজড আর কি। ওরা নিজের দেশেই ভারতীয় কালচার তেমন আর ফলো করেনা, আর এখানে তো দূরের ব্যাপার। ওকে প্রথম দেখি জিমে। কাপড় চেন্জ করে ক্লাস শুরু হওয়ার জন্যে অপেক্ষা করছি। এমন সময়ে দেখি একটা মেয়ে ছেলেদেরকে বলছে, "হাগ মি, I am cold (আমার শীত করছে)" আমিতো তব্দা। কেমন নির্লজ্জ এই মেয়ে? আমি ভাবলাম ছেলেরা এবার ঝাপিয়ে পরবে। কিন্তু অবাক হয়ে দেখলাম কেউ কোন ইন্টারেস্ট দেখাচ্ছে না। আসলে পৃথিবীর কোন দেশেই বোধহয় ছ্যাবলা টাইপের মেয়েদের ছেলেরা পছন্দ করেনা! ছেলেদের পটাতে একটু পাত্তা না দেওয়ার অভিনয় করতেই হয়। ;)

যাই হোক, বেশ কিছুদিন চলে গেছে। সে ঘটনা আমি ভুলে গেছি। একদিন চেন্জিং রুম থেক বের হচ্ছি, এমন সময় আমাকে জিগ্যেস করল, "তুমি কোন দেশের?" আমি হেসে বললাম বাংলাদেশ। ওমা মেয়েটা সিলিংয়ের দিকে তাকিয়ে মুখ চোখ বাকিয়ে বলেকি, "বাংলাদেশ কোথায় জানি?" ওর বলার ধরণ দেখে বুঝলাম খুব ভালোই জানে বাংলাদেশ কোথায়, ভাব নিচ্ছে। সেইদিন প্রথম বুঝলাম কেন এদেরকে অহংকারী, রুড বলা হয়। আমার এমন রাগ হল, বললাম, "On your head."। বলেই ওর মুখের দিকে না তাকিয়েই চলে আসলাম। আসলে আমি ইংলিশ তখন ভালো পারতাম না, মনে মনে বাংলা বলে তারপরে ইংলিশে ট্রান্সলেট করে বলতাম। আমাদের বাংলায় রাগলে বলে না তোর মাথা। ব্যাস সেখান থেকেই ঐ কথাটা বলা। হা হা।
এখানে একটা কথা, আমাদের দেশ বেশ নতুন, আর ছোট তাই অনেকে চেনে না। সেটা আমার রাগ ছিলনা। ওর এক্সপ্রেশন খুবই বাজে ছিল। কানাডিয়ানদেরও বাংলাদেশ বললে বুঝুক আর নাই বুঝুক বলবে, "Oh, wow Bangladesh? Cool!" না জেনেই বলবে, কিন্তু ভদ্রতা দেখাবে। আর ঐ ভারতীয় মেয়ে ডাট দেখায়। এর কথা বাদ দিই, লিখতেও মেজাজ গরম হচ্ছে।

এছাড়াও বাসে, রাস্তায় যখন সালোয়ার কামিজ পরে চলাফেরা করি মাঝেমাঝেই কিছু অতি আধুনক ভারতীয় মেয়ে ভুরু কুচকে তাকায়। ভাব এমন যে কোন গ্রাম থেকে উঠে এসেছে কে জানে! ওরা মানতেই পারে না যে বিয়ে, উৎসব ছাড়াও কেউ ট্রাডিশনাল ড্রেস পরতে পারে! সত্যি বলছি কানাডায় কানাডিয়ানরা কখনো রেসিস্ট আচরন করেনি, কিন্তু ভারতীয়রা কেমন জানি। এরা প্রচন্ড তুচ্ছতাচ্ছিল করে অন্যান্য সাউথ এশিয়ান দেশগুলোকে। আবার কানাডিয়ানদের সাথে ডার্লিং ডার্লিং সম্পর্ক। তবে এটা শুধু ওদের নতুন প্রজন্মের জন্যে সত্যি। বয়স্করা প্রচন্ড স্নেহ করেন। আমরা এক দেশ ছিলাম সেটা ভেবে নস্টালজিক হন। কিন্তু ইয়াংরা আমার মায়ের ভাষায়, "হাড়ে শয়তান!"

একবার এক বয়স্ক শিখ ভদ্রলোক বলেছিলেন তোমরা আলাদা বাসায় থাকো কেন? আমার বাসায় উঠে পড়! ঘর তো খালিই পরে থাকে। আমরাতো একই দেশের মানুষ! বিশ্বাস করুন ভদ্রলোক মাত্র তিনদিন পাচ মিনিটের বাসের রাস্তার পরিচয়ে এ প্রস্তাব দেন! আমি এবং আমার মা বাবা কি ভীষণ অবাক হয়েছিলাম! মা বাবা বললেন, "চাচাজি, সেতো আমরা থাকতেই পারতাম, তবে এখান থেকে যাতায়াতটা সুবিধা। তবে আপনাদের বাসায় অবশ্যই যাব, এবং আপনারাও আসবেন।"
আর ভারতীয়দের নিজেদের মধ্যে খুব মিল! জান দিয়ে করবে নিজের দেশের মানুষের জন্যে। ওরা যেন সবাই একটা মানুষ! কিন্তু অন্য দেশ, দেশের মানুষকে সেভাবে সম্মান দেখাতে না পারায় ওদের নিয়ে অনেক খারাপ স্টেরিওটাইপ ছড়িয়ে ছিটিয়ে আছে।

পাকিস্তানি: মেয়েগুলো প্রচন্ড ধার্মিক, এবং ভদ্রগোছের হয়। জিন্স, প্যান্ট, কোট, কামিজ যাই পরুক না কেন মাথায় হেজাব থাকবেই। এখনো অনেক ট্রাডিশনাল। ছেলেরা মেয়েদের চেয়ে কম হলেও মোটামুটি ট্রাডিশনালই আছে। কেউ কেউ অবশ্য লুকিয়ে নাইট ক্লাবে যায়, ড্রিংক করে। সে যাই হোক, ওদের কেউ কেউ বাংলাদেশকে পছন্দ করে এটা ভেবে যে আমদের মুসলিম ভাইদের ওপরে আমরা অনেক অবিচার করেছি। তবে বেশিরভাগ মানুষ মনে করে যে আমরা বিশ্বাসঘাতক!! ভারতীয়দের সাথে হাত মিলিয়ে ওদের ক্ষতি করেছি এবং করে যাচ্ছি। নিজেদের মধ্যে একদমই ইউনিটি নেই। বিদেশে দেশের মানুষ দেখলে এমনিতেই মনটা নরম হয়। কিন্তু ওদের তা না! এখানেও দলাদলি, মারামারি, কাটাকাটি। শুধু আমি ঠিক, অন্য সবাই ভুল। ইউনিটি না থাকার কারনেই জাতিটা দিনে দিনে পিছিয়ে পরছে।

তো একবার এক পাকিস্তানি খুব পাতলা, ছোটখাট, ফর্সা, চশমা পড়া একটা মেয়ে আমাকে বলল তুমি কি রোজ এত সকালেই ক্লাসে আস? আমি বললাম হ্যা। ও বলল আমার বাড়ি দুরে, আসতে দেরি হয়, আর পিছে বসলে ঠিক দেখতে পারিনা! আমার জন্যে সিট রেখে দেবে? আমি তারপর থেকে ওর জন্যে সামনে সিট রেখে দিতাম। পাশে বসতে বসতে বন্ধুত্ব। একটা মজার গল্প বলি!

একবার আমি সাইন্স ল্যাব করার সময় নিজের মনে বিড়বিড় করতে করতে এক, দুই, তিন করে টেস্টটিউব গুনছি! সব কথা ইংলিশে বললেও নাম্বার বলার সময়ে সবার আসল জাত বেড়িয়ে আসে! নিজের ভাষায় বলতে থাকে। অন্য দেশের মানুষের মধ্যেও এ প্রবণতা লক্ষ্য করেছি। ও আমাকে থামিয়ে বলল, আরে এটা তো আমাদের মতো, এক, দো, তিন। বাংলা আর উর্দুতো প্রায়ই একই! আমি খুব শান্ত, শীতল স্বরে, গম্ভীর মুখে বললাম, "No it's not the same. It can't be." ও পুরোপুরি হকচকিয়ে গেল! সবসময় হাসতে থাকা আমার এ অগ্নিরুপ ও আগে দেখেনি! ও কনফিউজড যে এমন কি ভুল কথা বলেছে? টিচার এসে যাওয়ায় তখন এটা নিয়ে আর কথা হয়নি।

পরে লান্চ ব্রেকে সব বললাম। আমাদের ইতিহাস, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, ৩০ লাখ শহীদ, মা বোনের সম্মানহানি। খুব ইমোশনাল হয়ে যাওয়ায় কাপা কাপা গলায়, অগোছালোভাবে বললাম। ও অবাক হলো না, অস্বীকার করল না, প্রতিবাদ করল না। ওর ভাবটা এমন ছিল যে পাকিস্তানের জন্যে এসব করা নরমাল ব্যাপার! এসব হতে পারে। আগেও হয়েছে, এখনো হচ্ছে, সামনেও হবে। এসব লজ্জা ওদের জীবনের পার্ট এন্ড পার্সেল! কি অভাগা এক জাতি। ছি।

তবে আমার বন্ধুর মতো সরলভাবে সব পাকিস্তানি মেনে নেয় না। এদের অনেকেই বাংলাদেশীদের বিদ্রুপ করে, কি ভাই আমাদের মুসলিম ভাইদের ছেড়ে আলাদা হয়ে ইন্ডিয়ার গোলাম হয়ে কেমন আছ? আমার পরিবারের এক পরিচিত প্রবাসিই এরকম সিচুয়েশনে পরেছিলেন। তো তিনি তখন ওদেরকে বাংলাদেশের ইকোনোমি, মিলিটারি আরও কি কি নিয়ে কমপেয়ার করে দেখিয়েছিলেন বাংলাদেশ কত বেটার! আর পাকিস্তানিরা তখন নিশ্চুপ। আসলে ওরাও মনে মনে জানে আমরা সবদিক থেকে ওদের চেয়ে অনেক এগিয়ে! এক ক্রিকেটটা ছিল, সেটাতেও আমাদের সোনার ছেলেরা এখন বেশি ভালো করে। কিন্তু এতসব সমস্যার পরেও ওদের অহংকারের শেষ নেই। ভাবতেই অবাক লাগে। এসব শুনে আমি বাংলাদেশ কোন কোন দিক থেকে পাকিস্তানের চেয়ে এগিয়ে তা নাম্বারসহ মুখস্থ করে রেখেছি অনলাইন থেকে। আসলেই ঝেরে দেব। কিন্তু কেউ এখনো পর্যন্ত আমাকে ঘাটায়নি! আমার মুখস্থ করা জিনিসগুলো বোধহয় বৃথাই যাবে! :)

শ্রীলংকান: এদের কেন যেন অনেকদিক থেকেই আমাদের মতো মনে হয়। কারণটা ব্যাখ্যা করছি! একবার একটা প্রচন্ড মেধাবী শ্রীলংকান মেয়ে আমাদের স্কুলে স্কলারশিপ নিয়ে পড়তে আসল এক সেমিস্টারের জন্যে। আমার কাউন্সিলরতো মহাখুশি আমার জন্যে। এতদিন প্রতি নতুন বছরে কোন বাংলাদেশী স্টুডেন্ট এসেছে কিনা বলে বলে ওনার মাথার পোকা বের করে ফেলেছি। উনি ভাবলেন বাংলাদেশী না হোক কাছাকাছিতো। তো পরিচয় করিয়ে দিলেন। আমাদের বন্ধুত্ব সহজেই হয়ে গেল। অনেক সিমিলারিটিস ছিল আমাদের মধ্যে।

একবার আমরা E.S.L ক্লাসের সামনে রাখা বিশাল ম্যাপে বাংলাদেশ আর শ্রীলংকা দেখছি। ও আমাকে দেখাল এটা শ্রীলংকা। আর আমার মুখ ফসকে বেরিয়ে গেল আরে এটাতো বাংলাদেশের চেয়েও ছোট। কোন কিছু মিন করে বলিনি, হাসতেই হাসতেই। ও মা! দেখি মেয়ের চোখ ছলছল করছে। তারপরে মিষ্টি হেসেই বলল, "ছোট হলেও আমাদের দেশ অনেক সুন্দর, অনেক বিচ আছে।" বুঝলাম ইমোশনে আঘাত হেনেছি। তাই দ্রুত সাবজেক্ট চেন্জ করলাম।

আমরা বাংলাদেশীরাও এরকমই। আমরা অতি আবেগপ্রবণ, আমাদের দেশকে ছোট করেও কেউ কিছু বললে মাথা গরম হয়ে যায়। সামনের মানুষটাকে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করি আমাদের দেশ কতো সুন্দর, কতো মহান। এছাড়া ওরা ভারতীয়, পাকিস্তানিদের মতো বাংলাদেশকে কখনো ছোট করে দেখেনা। যথেষ্ট মার্জিত ব্যবহার, বন্ধুভাবাপন্ন।

বিশেষ কিছু কথা: আমি যা লিখেছি শুধুমাত্র নিজের অভিজ্ঞতা থেকে লিখেছি। এই পৃথিবীতে অনেক ভালো ভারতীয়, পাকিস্তানি এবং অনেক খারাপ শ্রীলংকান আছে। কিন্তু আমার কিংবা আমার আশেপাশের মানুষের অভিজ্ঞতা তেমনটাই যেমনটা আমি লিখেছি।

আর আমি প্রবাসি, এবং হবু প্রবাসী বাংলাদেশীদের একটা বিনীত অনুরোধ করব। দয়া করে বিদেশে যেয়ে উর্দু, হিন্দিতে ওদের সাথে কমুনিকেট করবেন না। ওরা তো আপনার ভাষা শিখতে আসছে না, তবে আপনি কেন ছ্যাবলা হবেন? আর বিদেশে গিয়ে ভারতীয়, পাকিস্তানিদের সাথে মিশে বাংলাদেশী ফ্ল্যাভার পাবেন এই আশা করবেন না। ওরা ভালো হোক খারাপ হোক আমাদের মতো না। অনেক আলাদা।
এমন অনেক প্রবাসি আছে যাদের ক্লোজ ভারতীয়, পাকিস্তানি বন্ধু আছেন, এবং তারা আমার এ লেখা পড়ে ক্ষুদ্ধ হতেই পারেন। তাদেরকে বলছি এটা আমার প্রবাস জীবনের, আমার অভিজ্ঞতার গল্প। আপনাদের সাথে না মেলাটা নিশ্চই আমার দোষ না। আর সবাই এক না তাতো আমি বলেছিই!

এ পর্ব কেমন লাগল এবং পরের পর্বে কি লিখব তা নিয়ে বলুন প্লিজ। ধন্যবাদ।

মন্তব্য ৬০ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৬০) মন্তব্য লিখুন

১| ০৬ ই মে, ২০১৬ রাত ৮:১২

সোহানী বলেছেন: অনেকদিন পর হলে ও আপনার লিখাটা চোখে পড়লো... একদম সঠিক বিশ্লেষন করেছেন। হাঁ একই মূল্যায়ন আমার ও। তবে আমার একই অভিজ্ঞতা আর ভারতীয় এখনো একটা ও ভালো পড়লো না আমার সামনে তবে কয়েকজন ভারতীয় কাশ্মিরী পেয়েছি পজিটিভ মেন্টালিটি। আর পশ্চিমবঙ্গ হলেতো কথাই নেই.... আমি ১০০ হাত দূরে থাকি।

তবে দেখেছি সাধারনত অল্প শিক্ষিত দেশী এ জেনারেশানের ভাই-ভাবীরা হিন্দি বা উর্দূ বলে কারন তারা ইংরেজি জানে না আর হিন্দি সিরিয়াল দেখতে দেখতে এটাই শুধু জানে।

ভালো লাগলো অনেক... আমার অভিজ্ঞতা লিখতে শুরু করবো...++++++++++++

০৬ ই মে, ২০১৬ রাত ৮:১৯

সামু পাগলা০০৭ বলেছেন: দেরিতে হলেও চোখে পরেছে তাতেই খুশি। সব পর্বগুলো সময় করে পড়ে নিয়েন।

আর পশ্চিমবঙ্গ হলেতো কথাই নেই.... আমি ১০০ হাত দূরে থাকি।
হা হা আসলেই সবচেয়ে কাছের ওরাই যেন সবচেয়ে দূরের!

তবে দেখেছি সাধারনত অল্প শিক্ষিত দেশী এ জেনারেশানের ভাই-ভাবীরা হিন্দি বা উর্দূ বলে কারন তারা ইংরেজি জানে না আর হিন্দি সিরিয়াল দেখতে দেখতে এটাই শুধু জানে
কি যে লজ্জা লাগে তখন! তবে আমাদের ইয়াং জেনারেশন ইংলিশেই কথা বলে ওদের সাথে। কিন্তু আন্টিরা কেমন যানি। সবাই অবশ্য এক না।

প্লাসের জন্যে ধন্যবাদ, এবং অবশ্যই লিখুন, আগ্রহ নিয়ে পড়ব।
সুন্দর মন্তব্যের জন্যে ধন্যবাদ।

২| ০৬ ই মে, ২০১৬ রাত ৮:৫৬

পাজল্‌ড ডক বলেছেন: দেশের প্রতি আবেগ, ভালবাসা বেচে থাক।

০৬ ই মে, ২০১৬ রাত ৯:০১

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বী সবার মধ্যেই দেশপ্রেম বেচে থাক।
ধন্যবাদ।

৩| ০৬ ই মে, ২০১৬ রাত ১১:০৩

শামছুল ইসলাম বলেছেন: //"No it's not the same. It can't be."// -- সহমত !!!

//আর আমার মুখ ফসকে বেরিয়ে গেল আরে এটাতো বাংলাদেশের চেয়েও ছোট। কোন কিছু মিন করে বলিনি, হাসতেই হাসতেই। ও মা! দেখি মেয়ের চোখ ছলছল করছে। তারপরে মিষ্টি হেসেই বলল, "ছোট হলেও আমাদের দেশ অনেক সুন্দর, অনেক বিচ আছে।" বুঝলাম ইমোশনে আঘাত হেনেছি। তাই দ্রুত সাবজেক্ট চেন্জ করলাম।// -- মা এবং মাতৃভূমির কোন তুলনা নেই।

ভাল থাকুন। সবসময়।

০৬ ই মে, ২০১৬ রাত ১১:০৭

সামু পাগলা০০৭ বলেছেন: একদম রাইট পয়েন্ট তুলে ধরেছেন। সবাই নিজের নিজের মাতৃভূমিকে প্রচন্ড ভালোবাসে।

আপনিও ভালো থাকুন সবসময়।

৪| ০৬ ই মে, ২০১৬ রাত ১১:৫৮

প্রামানিক বলেছেন: বাংলাদেশকে ভালোবাসা সব বাংলাদেশীরই উচিৎ। আপনি আরো লিখে যান আমি আপনার লেখার সঙ্গে আছি।

০৬ ই মে, ২০১৬ রাত ১১:৫৯

সামু পাগলা০০৭ বলেছেন: ধন্যবাদ ভাই, সাথে থাকুন।

৫| ০৭ ই মে, ২০১৬ রাত ১২:২৭

ইমরাজ কবির মুন বলেছেন:
ছেলেদের পটাতে একটু পাত্তা না দেওয়ার অভিনয় করতেই হয়।


:|

০৭ ই মে, ২০১৬ রাত ১২:৩২

সামু পাগলা০০৭ বলেছেন: আরে এটাতো কথার কথা। কমিক রিলিফের জন্যে দিয়েছি। ব্যতিক্রমও আছে। এমন অনেক ছেলেও আছে দুইদিনেই অনেক
পাত্তা পেয়ে মাথার ওপরে উঠে নাচতে থাকে! হা হা! :)

৬| ০৭ ই মে, ২০১৬ রাত ১২:৩৫

ইমরাজ কবির মুন বলেছেন:
emne boLte hoy! :|

০৭ ই মে, ২০১৬ রাত ১২:৩৮

সামু পাগলা০০৭ বলেছেন: তো কেমনে (আপনার ভাষায়) বলতে হয়? :)

৭| ০৭ ই মে, ২০১৬ রাত ১২:৫৪

ইমরাজ কবির মুন বলেছেন:
kisu boLar dorkar nai, gan shuno

০৭ ই মে, ২০১৬ রাত ১:০০

সামু পাগলা০০৭ বলেছেন: আপনিও শোনেন।
https://www.youtube.com/watch?v=dY29rMeM_N0

৮| ০৭ ই মে, ২০১৬ রাত ১:০৬

ইমরাজ কবির মুন বলেছেন:
tor name Likhechi hridoy.
error 404: hridoy not found

/:)

০৭ ই মে, ২০১৬ রাত ১:১৭

সামু পাগলা০০৭ বলেছেন: মানে?

৯| ০৭ ই মে, ২০১৬ রাত ১:২২

ইমরাজ কবির মুন বলেছেন:
tumi chader jochona nou
fuLer upoma nou
nou kono pahari jhorna.
aynaa aaaaa, tumi hridoyer ayna :|

০৭ ই মে, ২০১৬ রাত ১:৩২

সামু পাগলা০০৭ বলেছেন: মুন আপনাকে একজনের মন্তব্য কপি পেস্ট করে দেখাচ্ছি।

নতুন বাঙ্গাল বলেছেন: @ ইমরোজ কবির মুন ও লেখিকা : কমেন্ট এরিয়াতে অপ্রাসংগিক কথাবার্তা বেশী হয়ে যাচ্ছে , যা সুন্দর একটি সিরিজের সাথে সামন্জস্য পুর্ন নয়।লেখিকা বলতে পারেন এটা ওনার বল্গ সুতারং ওনার ব্যাপার , কিন্তূ সামগ্রিকভাবে বিষয়টি দৃস্টিকটু লাগছে, তাছাড়া ইমরোজ কবির মুনের মত ম্যাচুরড বল্গারের এই ধরনের বাল্যখিলতা ব্লগের পরিবেশ সম্পর্কে ভুল বার্তা দিবে। বিষয়টি বলার জন্য দু:খিত, কিন্তূ যেটা ঠিক হচ্ছে না, সহব্লগার বা শুভাকান্খী হিসাবে সেটা ধরিয়ে দেয়ার প্রয়োজন অনুভব করলাম। আশা করি ক্ষমাসুন্দর দৃস্টিতে দেখবেন। তবে সিরিজটা খুব আগ্রহ সহকারে পড়ছি।

আপনার কি মত?

১০| ০৭ ই মে, ২০১৬ রাত ১:৩৩

মোস্তফা ভাই বলেছেন: লেখক বলেছেন: 'ওদের কেউ কেউ বাংলাদেশকে পছন্দ করে এটা ভেবে যে আমদের মুসলিম ভাইদের ওপরে আমরা অনেক অবিচার করেছি'----লুজার পাকিস্তানী জাতী।

০৭ ই মে, ২০১৬ রাত ১:৩৫

সামু পাগলা০০৭ বলেছেন: আসলেই, সহমত। ওদের কাছে আমাদের বাংলাদেশি পরিচয়ের কোন দামই নেই, পছন্দ করলেও মুসলিম হিসেবে করে!!

ধন্যবাদ মন্তব্যে জন্যে।

১১| ০৭ ই মে, ২০১৬ রাত ১:৪৪

ইমরাজ কবির মুন বলেছেন:
amar mot hocche,
1.jonab notun bangaL age imraj not "imroj" boLa shikhe asen :)
2. ami moteo matured na
3. Lekhoker probLem hoLe i'L stop posting irreLevant comnents. there won't be any hard feeLings.

PEACE B-)

০৭ ই মে, ২০১৬ রাত ১:৪৭

সামু পাগলা০০৭ বলেছেন: আই হোপ তিনি এবং ওনার মতো অনেকে দেখবেন, এবং ঝাড়িটা এখন থেকে আমাকে না দিয়ে আপনাকেই দেবেন, হা হা।

১২| ০৭ ই মে, ২০১৬ সকাল ৮:৪৬

ক্রন্দসী বলেছেন: আপা।,আপনার ফাইন্ডিংসগুলা সত্য মিথ্যা জানিনা,আমার সাথে একদম মিলে যায়।বস্তুত ধর্মের ভিত্তিতে আলাদা করা পাকিস্তানি ভারতিয় রা মোটাদাগে একজাতি।আলাদা হলাম বাংগালি রা। প্রথম কালাপানি পাড়িদেয়া রাম মোহন,মধু,রবি কিংবা আচার্য জগদীস সাহেবদের একের পর এক ভুবন জাগানিয়া কীর্তি গুলার কারনে আমরা ওদের হিংসার টার্গেট এ পরিনত হই । আব্দুল গাফফার চোউধুরি সাহেব এ আচরন এর নাম দিয়েছে এন্টি বাংলা কনসেপ্ট। সুবাস বোস কংগ্রেসের সভাপতি নির্বাচিত হবার পর গান্ধির মত লোক বল্লেন,সুবাসের জয় আমার ব্যাক্তিগত পরাজয়(আমার খুব প্রিয় লোক,কেমনে কইল কথাডা!)
আমার মুর্খতাপ্রসূত কথা গুলোর জন্যে রাগ হবেন না প্লিজ

০৭ ই মে, ২০১৬ সকাল ৮:৫৫

সামু পাগলা০০৭ বলেছেন: মুর্খতাপ্রসূত কিছু বলেননি আপনি! আপনার সাথে মিলে গেলেতো সত্যি হওয়ারই সম্ভাবনাই বেশি!

অনেককিছু জানলাম আপনার কমেন্ট থেকে, সবটা যদিও বুঝিনি, তবে আপনাকে ধন্যবাদ।

১৩| ০৭ ই মে, ২০১৬ সকাল ৯:১৬

সিদ্ধার্থ. বলেছেন: আমি বাঙালী , পশ্চিমবঙ্গের । ১০০ হাত দুরে থাকবেন কিনা ঠিক করেন ।

আপনার আর মুন সাহেবের বার্তালাপ উপভোগ্য মনে হয়েছে আমার কাছে ।

কানাডায় প্রায় বেশির ভাগ ভারতীয় শিখ ।এরা ভদ্রতার জন্য পরিচিত । এবং চার পাচ প্রজন্ম ধরে কানাডায় থাকেন ।আপনার বাজে অভিজ্ঞতা নিশ্চয়ই ব্যতিক্রম ।

সুপার ওম্যান এর ভিডিও দেখেন কি ?

ভাবছি আজ আরো কিছু গান ওই পোস্টটায় লোড করব । B-))


বি দ্র - মেয়েদের ড্রেস নিয়ে আমার কোনো অপিনিয়ন নেই , এবং মেয়েরা কি পরবে আর কি পরবে না তা নিয়ে একজন ছেলে হয়ে কথা বলাটা নিম্ন রুচির মনে হয় ।তবে আপনার পোস্টের সুত্র অনুসারে বলতেই হয় , সালোয়ার কামিজ কিন্তু বাঙালীর ঐতিহ্যগত ড্রেস নয় । এবং সালোয়ার কামিজ এর সাথে বাঙালীর কোনো দূরতম সম্পর্কও নেই ।

০৭ ই মে, ২০১৬ সকাল ৯:২৯

সামু পাগলা০০৭ বলেছেন: "আমি বাঙালী , পশ্চিমবঙ্গের । ১০০ হাত দুরে থাকবেন কিনা ঠিক করেন ।"
আপনার দেয়া এত সুন্দর সব গান শোনার পরে বোধহয় দূরে থাকা ঠিক হবেনা! হা হা। ভাই আমিতো বলেছিই, "এটা আমার প্রবাস জীবনের, আমার অভিজ্ঞতার গল্প। আর সবাই এক না তাতো আমি বলেছিই! "

না শিখ ভদ্রলোকের সাথে অভিজ্ঞতাতো ভালো লেগেছে! আপনি এটা কি বললেন? ওনার আন্তরিকতা মুগ্ধ করেছে সেটাতো
বলেছিই!
"একবার এক বয়স্ক শিখ ভদ্রলোক বলেছিলেন তোমরা আলাদা বাসায় থাকো কেন? আমার বাসায় উঠে পড়! ঘর তো খালিই পরে থাকে। আমরাতো একই দেশের মানুষ!"

সুপার ওম্যানের ভিডিওতো দুরের কথা, ওর ইউটিউব প্রোমোগুলো দেখলেও বিরক্তি লাগে! কেমন জানি জোর করে হাসানোর চেস্টা মনে হয়।

"সালোয়ার কামিজ এর সাথে বাঙালীর কোনো দূরতম সম্পর্কও নেই।"
আমি একবারও বলিনি যে আছে, কিন্তু তাই বলে আমি সালোয়ার কামিজ পড়লে কারও নিশ্চই ভুরু কুচকে তাকানোর
অধিকার নেই! কি বলেন? এটাকে ব্যতিক্রম বলবেন না প্লিজ অনেকবার হয়ে গেছে!

"মেয়েদের ড্রেস নিয়ে আমার কোনো অপিনিয়ন নেই , এবং মেয়েরা কি পরবে আর কি পরবে না তা নিয়ে একজন ছেলে হয়ে কথা বলাটা নিম্ন রুচির মনে হয়।"
অসাধারন কথা! আপনার মন্তব্যের অনেকটাই ভালো লাগেনি কেননা মনে হয়েছে না পড়েই মন্তব্য করেছেন! তবে এই কথাটার জন্যে মাফ করে দিলাম!
ভালো থাকবেন।

১৪| ০৭ ই মে, ২০১৬ সকাল ৯:৩৫

সিদ্ধার্থ. বলেছেন: না না পড়েছি মায় কমেন্ট শুদ্ধ ।বলতে পারেন ,হয়ত না বুঝেই কমেন্ট করেছি ।

মাফ করে দেবার জন্য ধন্যবাদ ।আপনিও ভালো থাকবেন ।

০৭ ই মে, ২০১৬ সকাল ১০:৩৯

সামু পাগলা০০৭ বলেছেন: লেখিকা হিসেবে আপনাকে না বোঝাতে পারাটা আমার ব্যর্থতা, মাফ করবেন।
এখন দুইজনেরই কাটাকাটি, ঠিক আছে?

ধন্যবাদ।

১৫| ০৭ ই মে, ২০১৬ সকাল ১০:৪০

বিদ্রোহী ভৃগু বলেছেন: মাছ খেতে গেলে কাঁটা থাকে। যে ভাল খাদক সে কাঁটা বেছে শুধু মাছটাই খায়;)

দারুন সিরিজে হঠাৎ মন্তব্য নিয়ে ছন্দপতনে মন হল:)

বরাবরের মতো সাবলীল বর্ণনা, বিশ্লেষন, অণুভব চমৎকার উঠে এসেছে। দেশপ্রেমে কোন ছাড় নেই-এটা যেন রক্ত থেকেই আপনাতেই উঠৈ আসে! জয়তু দেশপ্রেম। প্রবাসে গেলে এটা বোধকরি সবচে বেশী বোঝা যায়।

চলুক। +++++++++++++++++++++++

০৭ ই মে, ২০১৬ সকাল ১০:৪৫

সামু পাগলা০০৭ বলেছেন: মাছ খেতে গেলে কাঁটা থাকে। যে ভাল খাদক সে কাঁটা বেছে শুধু মাছটাই খায়
একদম ঠিক কথা, আগে এ কথাটা মনে আসলে লেখায় ইউজ করতাম!

আরে কমেন্ট না পোস্ট পড়েন শুধু, কমেন্টে খালি ক্যাচাল বাধে।

প্লাসের জন্য, এবং সুন্দর মন্তব্যের জন্যে ধন্যবাদ!

১৬| ০৭ ই মে, ২০১৬ দুপুর ১২:২৮

বাংলার জামিনদার বলেছেন: ভাল লাগছে, ভাল লিখছেন।

০৭ ই মে, ২০১৬ বিকাল ৫:৫৫

সামু পাগলা০০৭ বলেছেন: অনেক ধন্যবাদ।

১৭| ০৭ ই মে, ২০১৬ বিকাল ৪:১১

Ishrat Jahan Shima বলেছেন: আমার আগের অফিসের বস ইন্ডিয়ান ছিল। আমি এক কথায় বলব আমার অভিজ্ঞতা ভয়াবহ এবং তার ডেপুটি ছিল শ্রীলঙ্কান। সে আরেক শয়তান। আর যে দেশি ভাইগুলো (বোনসহ) সেই দুইটাকে তেল দিয়েছে তাদের কথা আর নাই বললাম। শুধু একটা কথাই বলি নিজের খুব ছোট স্বার্থ সিদ্ধির জন্য এদের যতোটা নিচে নামার দরকার এরা ততোটা নিচেই নামতে পারে। মাঝে মাঝে মনে হতো এদের কী মেরুদণ্ড আর আত্মসম্মান বোধ আছে?

লিখা ভালো হচ্ছে। কিন্তু লিখতে দেরি হল কেন? সামনের পর্বের জন্য অপেক্ষায় থাকবো।

০৭ ই মে, ২০১৬ সন্ধ্যা ৬:০০

সামু পাগলা০০৭ বলেছেন: অনেক ধন্যবাদ নিজের অভিজ্ঞতা শেয়ার করার জন্যে। অনেক কিছু জানতে পারলাম!

দেরী হওয়ার একটা কারন হচ্ছে হাজারটা অভিজ্ঞতার মধ্যে বেছে বেছে সেগুলো বের করা যেগুলো একই সাথে বাস্তব, অন্যদের উপকার করার মতো এবং সুখপাঠ্য হয়। বাস্তব জীবন অনেক সময়েই সুখপাঠ্য নয়। তাই স্মৃতির পাতা ঘাটতে ঘাটতে মজার বিষয়গুলো বের করতে বেগ পেতে হচ্ছে বলতে পারেন। কিন্তু চেষ্টা করছি। সবসময়ে অনুপ্রেরণা দেওয়ার জন্যে ধন্যবাদ।

১৮| ০৭ ই মে, ২০১৬ বিকাল ৪:৩৬

হাসান জাকির ৭১৭১ বলেছেন: ভাল লাগল, আপনার অভিজ্ঞতা শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। নতুনদের জন্য যে পরামর্শ দিয়েছেন সেটা অনেকেরেই কাজে লাগবে আশাকরি। শুভ কামনা রইল, ভাল থাকবেন সবসময়।

০৭ ই মে, ২০১৬ সন্ধ্যা ৬:০১

সামু পাগলা০০৭ বলেছেন: অন্যদের আমার পরামর্শ কাজে লাগলে লেখা স্বার্থক মনে করব! ধন্যবাদ।

১৯| ০৭ ই মে, ২০১৬ বিকাল ৫:৩০

রিপি বলেছেন: বইন, অনেক ভালো লেগেছে এই পর্বটাও। সুন্দর সাবলিল লিখা। ইন্ডিয়া, পাকিস্তানী, শ্রীলংকাদের যেভাবে তোমার অভিজ্ঞতার আলোকে বর্ননা করেছ তা আসলেই ৮০% সত্য। আমার কয়েকটা ইন্ডিয়া, পাকিস্তানী, শ্রীলংকান ক্লাসমেট ছিল। ওদের মধ্য শ্রীলংকানরাই সহজ, সরল, বুদ্ধিমান এবং এক কথায় বেশ ভদ্র ছিল। দেশ টা ওদের ছোট হলেও ওরা অনেক শিক্ষিত এবং ভদ্র। আমি এখানে এই পর্যন্ত কোন শ্রীলংকান দের অড জব করতে দেখিনি। ইউনিভারসিটি পরার সময় দেখতাম অনেক ইন্ডিয়ান স্টুডেন্টস। দেখলে এমন ভাব করতো যে তেনারা বিশ্বপন্ডিত। ব্যবহার ও তেমন লেবেলের। পুরাই বদের হাড্ডি। :>

আর পাকিস্তানীদের কি আর বলবো। এরা ধার্মিক আর পোশাক আশাকে ভদ্র হলেও যত রকমের দুই নাম্বারি কাজ আছে সেগুলার দিকে ওস্তাদ। তখন আর ধর্মের কথা মনে থাকে না। যাইহোক তোমার লেখা পড়ে আমার ও কিছু অভিজ্ঞতার কথা শেয়ার করে ফেললাম। তবে সব ইন্ডিয়া, পাকিস্তানী, যে বদের হাড্ডি তা নয়। ২০% ভালো ও আছে। B-)) আবার সব শ্রীলংকানরা যে ভদ্র তাও নয়। আমাদের দেশের মানুষ অনেকে আবেগি তবে আমার মনে হয় আমাদের মধ্যেও ইউনিটি কমে যাচ্ছে দিনে দিনে। নিজের দেশের লোকের কথা বলতে যদিও লজ্জা হচ্ছে তবু বলছি অনেক দেশী লোকও দেখেছি যে বিদেশের মাটিতে নিজের দেশের মানুষের সাফল্য দেখে হিংসা করে। অনুপ্রেরনা তো দুরের কথা একটা ভালো পরামর্শও দেয়না। ভাবটা এমন যে আমার চেয়ে ও ভালো থাকবে কেন !! হা হা হা । মানুষের মনুষ্যত্ব কমে যাচ্ছে দিন দিন। বিদেশে বাংলাদেশিরা আরো সুনাম অর্জন করতে পারতো, আরো ভালো থাকতো যদি সবার মধ্য সহযোগিতার মনোভাব আরো বেশি থাকতো। মাঝে মাঝে ভাবি আমরা ইন্ডিয়া, পাকিস্তানীদের চেয়ে কোনদিকে ভালো।
যাই হোক আবেগি জাতি তাই লিখতে লিখতে আবেগে বেশি লিখে ফেললাম হা হা হা। চলতে থাকুক। পরের পর্ব পড়ার অপেক্ষায় থাকলাম। শুভকামনা। :)

০৭ ই মে, ২০১৬ সন্ধ্যা ৬:০৮

সামু পাগলা০০৭ বলেছেন: উরে বাবা! এ যে পোষ্টের সমান মন্তব্য। অনেক ধন্যবাদ সময় করে বড়, এবং সুন্দর মন্তব্য করার জন্যে!

আমাদের মেইন পার্থক্য হচ্ছে আমরা সরল, অতিআবেগী, এবং অন্যদেশের মানুষকে সচারচর অসম্মান করে কথা বলিনা। এটা
ওদের অনেকের আমাদের কাছে শিখতে হবে! তবে ওদের দেশেও হাজারটা ভালো মানুষ এবং আমাদের দেশেও হাজারটা খারাপ
মানুষ আছে!

বইন, তোমাকেও অনেক শুভকামনা। ব্লগে একমাত্র তোমাকেই তুমি ডাকতে পারি! ভালো থেকো।

২০| ০৭ ই মে, ২০১৬ সন্ধ্যা ৭:১৯

রাশেদ রাহাত বলেছেন: ৭ নং কমেন্টে দেখলাম ভাইয়েরা একজন আরেকজনকে গান শুনাতে ব্যস্ত। আমি ও নিজগুণ জাহিরে কর্ণপাত করলাম না।
দুটিই খালি গলায়।
1- সখি যাতনা কাহারে বলে।
জন্ম আমার ধন্য হলো মা গো।

০৭ ই মে, ২০১৬ রাত ৮:৩৪

সামু পাগলা০০৭ বলেছেন: অনেক ধন্যবাদ ভাই, অনেক দিন খালি গলার গান শুনিনা, শুনলাম বেশকবার।
দুটিই সবার অনেক প্রিয় গান। শেয়ার করার জন্যে ধন্যবাদ।

২১| ০৭ ই মে, ২০১৬ রাত ৮:০১

দাড়ঁ কাক বলেছেন: লেখা ভালো হয়েছে। সরলতা এবং সাবলীলতা আছে। চালিয়ে যান।

০৭ ই মে, ২০১৬ রাত ৮:৩৬

সামু পাগলা০০৭ বলেছেন: ধন্যবাদ, সাথে থাকুন, লেখা চালিয়ে যাব!

২২| ০৭ ই মে, ২০১৬ রাত ১০:৫৩

কোলড বলেছেন: Nice write up. I've met some wonderful Indian in my professional life and one of them is my good reference but as a rule of thumb, I stay away from anyone from West Bengal and Gujrat irrespective of religion.

০৭ ই মে, ২০১৬ রাত ১০:৫৯

সামু পাগলা০০৭ বলেছেন: অনেক ধন্যবাদ নিজের অভিজ্ঞতা শেয়ার করার জন্যে।
পড়ার জন্যেও ধন্যবাদ। ভালো থাকবেন।

২৩| ০৯ ই মে, ২০১৬ রাত ৯:৫০

পুলহ বলেছেন: আপনার লেখা এই প্রথম পড়লাম, সত্যি খুব ভালো লেগেছে। একটানে পড়ে গিয়েছি।
লেখায় সাবলীলতা ছিলো, উইট ছিলো (ছ্যাবলা মেয়ের 'হাগ মি' প্রসংগ), ছিলো পরিমিত আবেগ। তবে আমার যে জিনিসটা সব থেকে বেশি ভালো লেগেছে সেটা হচ্ছে- আপনি লেখায় বেশ ভালো রকমের অব্জেক্টিভ ছিলেন। ভারতীয়/ পাকিস্তানিদের খারাপ্টা যেরকম বোল্ডলি বলেছেন, তেমনি তাদের ভালো মানুষ (শিখ ভদ্রলোক) আর আচরণগুলোকেও তুলে এনেছেন মমতা থেকে...

সময় সুযোগ মত আপনার অন্য লেখাগুলোও পড়ে ফেলবার আশা রাখি।
ভালো থাকা হোক সব সময়!

০৯ ই মে, ২০১৬ রাত ১০:১০

সামু পাগলা০০৭ বলেছেন: আরে এতো আমার পুরো লেখার পোস্টমর্টেম। ভালোই লাগল পড়ে। ভালো খারাপ যাই হোক না কেন পাঠক বিশেষ জায়গা ধরে নিজের ভাবনার কথা বললে অনেক ভালো লাগে।

অবশ্যই অন্যগুলো পড়বেন সময় হলেই।
আপনিও ভাল থাকুন সবসময়।

২৪| ১৫ ই মে, ২০১৬ বিকাল ৫:৪৪

শিব সত বলেছেন: আমাদের এখানে অনেকেই আছেন পাকিদের সাথেই উঠাবসা থাকা খাওয়া সবকিছু । দেশের নাম জানতে চাহিয়া লজ্জা দিবেন না ;)

১৫ ই মে, ২০১৬ রাত ৮:৫৯

সামু পাগলা০০৭ বলেছেন: মন্তব্যের জন্যে ধন্যবাদ।

২৫| ১৭ ই জুন, ২০১৬ রাত ১:০২

গাজী বুরহান বলেছেন: এই পর্ব টাও পড়ে নিলাম।

আপনার লেখার ভক্ত হয়ে যাচ্ছি B-)

অনেককে দেখেছি কলম হাতে নিয়েই সাহিত্যিক হয়ে যায়। লেখার আগা-মাথা কিছুই বুজা যায়না।

আপনি তার ব্যতিক্রম। শুধু মাত্র এই জন্য হুমায়ুন আহমেদকে পছন্দের প্রথম দিকে রেখেছি।

১৭ ই জুন, ২০১৬ রাত ১:২২

সামু পাগলা০০৭ বলেছেন: হায় হায় আমি একটা মানুষ, তার আবার ভক্ত। তবে অটোগ্রাফ লাগলে বলবেন, কোন লাইন নেই শুধু আপনিইতো তাড়াতাড়ি দিয়ে দেব হাহা। অনেক ধন্যবাদ এমন কম্প্লিমেন্টের জন্যে।

হুমায়ুন আহমেদ আমারো অনেক পছন্দের। এতো সরল শব্দচয়ন, কাহিনীবিন্যাস কিন্তু কি অসাধারন লাগে! আমি শুনেছি উনি লেখার সময় নিজের মনে হাসতেন, কাঁদতেন চরিত্রগুলোর সাথে। এই আবেগটার কারনেই এত কানেক্ট করতে পারি আমরা এবং সে কারনেই উনি সবার প্রিয় এক লেখক।

সুন্দর মন্তব্যের জন্যে অনেক ধন্যবাদ।

২৬| ২১ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৬:১৫

ইমরান আশফাক বলেছেন: আমি প্রবাসি, এবং হবু প্রবাসী বাংলাদেশীদের একটা বিনীত অনুরোধ করব। দয়া করে বিদেশে যেয়ে উর্দু, হিন্দিতে ওদের সাথে কমুনিকেট করবেন না। ওরা তো আপনার ভাষা শিখতে আসছে না, তবে আপনি কেন ছ্যাবলা হবেন?

খুবই মূল্যবান কথা, আপনাকে অন্তর থেকে ধন্যবাদ। আমি ওদের সংগে মারামারি করতে পর্যন্ত রাজী আছি কিনতু ওদের ভাষায় কথা বলতে না।

২১ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৬:১৯

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার লাস্ট কথাটা অনেক মজা লাগল। আসলেই, সব প্রবাসি ইংরেজীতেই কমুনিকেট করুক এবং সুযোগ পেলেই বাংলা ভাষার ইতিহাস অন্য সবাইকে বলুক।

পাঠ ও সুন্দর মন্তব্যে ধন্যবাদ। 

২৭| ০৩ রা জুলাই, ২০১৬ রাত ২:৩৩

আবুল হায়াত রকি বলেছেন: লেদের পটাতে একটু পাত্তা না দেওয়ার অভিনয় করতেই হয়। ;) আচ্ছা বোন ।।।

বাংলাদেশে কিন্তু শিখদের অবহেলা করা হয়। কেন জানি না। অবাক হই।

আহা শ্রীলঙ্কান মানুষরা পৃথিবীতি ফেরেসতার মতন। অত্যন্ত সুন্দর ও ভদ্র জাতী।

খুব ভালো লাগলো বোন।

০৩ রা জুলাই, ২০১৬ রাত ২:৪৮

সামু পাগলা০০৭ বলেছেন: তাইতো মনে হয়! বানরকে লাই দিয়ে মাথায় ওঠে না? কিডিং। ওটা কমিক রিলিফের জন্যে দেওয়া হয়েছিল। সব ছেলের জন্যে সত্যি নাও হতে পারে।

জানতাম এটা যে শিখদের অবহেলা করা হয় বা এরকম কিছু, কি জানি!

হুম শ্রীলঙ্কানরা অনেক ভালো, অন্তত আমার অভিজ্ঞতা তো তাই বলে।

পাঠ ও সুন্দর মন্তব্যে অনেক ধন্যবাদ।

২৮| ০৩ রা জুলাই, ২০১৬ রাত ২:৫৬

আবুল হায়াত রকি বলেছেন: আজকের এ পর্যন্তই। পর্ব৭ . . . বাকিটা কালকে ফাকি দেওয়া যাবে। ;)

০৩ রা জুলাই, ২০১৬ রাত ৩:০২

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা আচ্ছা। আজকে রেস্ট নিয়ে কালকে বাকিটুকু পড়ে ফেলবেন। :)

শুভরাত। ভাল থাকুন।

২৯| ০৩ রা জুলাই, ২০১৬ রাত ৩:১২

আবুল হায়াত রকি বলেছেন: Good Night . . . Dear Sister :)

০৩ রা জুলাই, ২০১৬ রাত ৩:১৬

সামু পাগলা০০৭ বলেছেন: আমার এখানে দুপুর, কিন্তু ভাই ব্রাদারকে আবারো শুভ রাত জানাই।

৩০| ২৯ শে জুলাই, ২০১৬ বিকাল ৩:১১

আরভিন বলেছেন: বাংলাদেশ কোন কোন দিক থেকে পাকিস্তানের চেয়ে এগিয়ে তা নাম্বারসহ মুখস্থ করে রেখেছি অনলাইন থেকে। আসলেই ঝেরে দেব। কিন্তু কেউ এখনো পর্যন্ত আমাকে ঘাটায়নি! আমার মুখস্থ করা জিনিসগুলো বোধহয় বৃথাই যাবে!
মনে হইতেসে যাবেইইই. :প :প :প (বাংলা ইমো!)

২৯ শে জুলাই, ২০১৬ রাত ১১:০৭

সামু পাগলা০০৭ বলেছেন: মজার মন্তব্য করার জন্যে ধন্যবাদ।
ভালো থাকুন অনেক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.