নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি বলা যায়! কিছু কথায় নিজেকে ব্যক্ত করা সম্ভব না আমার পক্ষে। তাই একটা সিরিজে কিছু কিছু করে সবই বলছি।

সামু পাগলা০০৭

আমি অতিআবেগী, আগে ব্যাপারটা লুকানোর চেষ্টা করতাম। এখন আর করিনা।

সামু পাগলা০০৭ › বিস্তারিত পোস্টঃ

সামুর একি হাল! কিছু সমস্যা ও সমাধান ( সামুর সকল সিনিয়ার, জুনিয়ার ব্লগার এবং মডারেটরের প্রতি দৃষ্টি আকর্ষণ করছি)

০২ রা জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৩২

দিন দিন মান কমতে কমতে আজ যেন সামু একদম ধংসের শেষ কাগারে। কোথায় সে সামু যাতে হাজারটা ভাল লেখক/পাঠকের সমাবেশ ঘটত? বিশ্বের এক নাম্বার বাংলা ব্লগের এ কি অবস্থা! পাঠক কমার সাথে সাথে লেখকের আগ্রহও কমে যাচ্ছে। সামুর মান কমে যাওয়ার সমস্যাগুলো চিহ্নিত করে আমি কিছু সমাধান দেব। অন্যান্য ব্লগারদের মতামত এবং মডুর দৃষ্টি চাচ্ছি।

১) পাসওয়ার্ড সমস্যা: এটা সবচেয়ে লেটেস্ট ঝড় ছিল। কত ব্লগার যে অন্য নিক খুলে অসহায়ের মতো ঘুরে বেড়াচ্ছে! অনেকদিন ধরে ব্লগিং করা ব্লগাররা নিক হারিয়ে প্রথম পেজে পোষ্ট পর্যন্ত করতে পারছে না। পিক আওয়ারে ব্লগার অর্ধেকতো হয়ে গেছেই কিন্তু যা আছে আসল অবস্থা তার চেয়েও খারাপ। অনেকের মাল্টিনিক গুলো অতৃপ্ত আত্মার মতো ঘুরে বেড়াচ্ছে। আমি নিজেও দুই সপ্তাহ ব্লগে ঢুকতে পারিনি এ কারনে। সামু কর্তৃপক্ষের আন্তরিকতায় ফিরে পেয়েছি ব্লগ। কিন্তু এখনও অনেকে ফিরে পাননি আর অনেকে হতাশ হয়ে চলেই গিয়েছেন।

২) বুদ্ধিদীপ্ত পাঠকের অভাব: এটা বিরাট সমস্যার ব্যাপার। পাঠক এপ্রিশিয়েট না করলে লেখক আগ্রহ পাবেনা। কোন ব্লগার যত্ন নিয়ে কোন কবিতা, উপন্যাস, মতবাদ ব্লগে প্রকাশ করে আশা করেন যে পাঠক সেটা পড়ে নিজেদের ফিডব্যাক দেবেন। লাইক দিক, কমেন্ট করুক, খারাপ লাগলে বিনয়ী সমালোচনা করুক। কিন্তু আজকাল ব্লগে ভালো লেখায়গুলোর চেয়ে বেশি কমেন্ট পাচ্ছে কিছু ক্যাচাইল্লা পোস্ট। যেমন কোন ব্লগার মাল্টিনিক খুলেছে, কমেন্ট ফ্লাডিং করছে এইসব। এতসব ঝগড়া মারামারির কোন মানে আছে?

৩) গুনী, সেলিব্রেটি ব্লগারদের প্রস্থান: কত নামকরা, গুনী ব্লগার যে হাত ছেড়ে দিয়েছেন তার ইয়াত্তা নেই। আমি কারও নাম নেবনা স্পেসিফিক্যালি। কিন্তু অনেককেই মিস করি। এমন অনেক প্রিয় ব্লগার ছিলেন ব্লগে ঢুকেই যাদের ব্লগার অনুসন্ধান বক্সে খুজতাম। তারা নতুন লেখা দিয়েছেন কিনা সেটা বারবার চেক করতাম। নতুন লেখা দিলে কি আনন্দ নিয়ে যে পড়তাম! তাদের অনেকেই বারবার হতাশ করেছেন। বারবার খালি হাতে ফিরে এসেছি। তারপরে একদিন উদাস মনে মেনে নিয়েছি তাদের প্রস্থান। ভেবেছিলাম পুরোনদের জায়গা নতুনরা নেবে। কিন্তু তা আর হলো কৈ? পুরোনরা পথনির্দেশনা না দিয়ে হুট করে চলে গেলে নতুনরা কি শিখবে?

৪) নতুনদের অসচতেনতা: অনেকে আজকাল ব্লগ একাউন্ট খুলছে শুধুমাত্র অন্যের পোষ্টে কমেন্ট ফ্লাডিং করার জন্যে। তারা এটাকে টাইম পাস মনে করে। বাস্তব জীবনে তো কাউকে এত খারাপ ভাষায় কিছু বলা যায়না তাই ব্লগে ছদ্মবেশে অনেক গুনী ব্লগারকে পর্যন্ত অকথ্য ভাষায় গালি দিয়ে বেড়াচ্ছে! কি কুৎসিত একটা ব্যাপার। ভদ্র ব্লগাররা অনেকে পোস্ট ড্রাফট করে ফেলছেন বা কমেন্টমুক্ত করছেন পোস্টটাকে। সামুকে প্রানপনে ভালবাসা ব্লগারদের পরাজয় দেখছি আমি ভগ্ন হৃদয়ে।

৫) টেকনিকাল সমস্যা: নোটিফিকেশন প্রবলেন নিয়ে আর কি বলব? আপডেট হয়না সহজে আর কিসব আজগুবি নাম্বার থাকে? যেমন এখন আমার নোটিফিকেন দেখাচ্ছে ৪৫ কিন্তু হবে ৪! আর এটা নিয়ে এত কথা হয়েছে কিন্তু সামুর টেকনিকাল টিমের টনক কবে নড়বে?

সমাধান:

১) পাঠকদের কর্তব্য: সামু ব্লগের পাঠক নেই সেটা বিশ্বাস করতে পারবনা। বাংলাদেশের টপ ভিসিটেড সাইটের একটা। কিন্তু হয়ত কমেন্টের কৃপনতা আছে। পাঠকদেরকে বেছে বেছে ভাল লেখা পড়ে ভাল কমেন্ট করতে হবে। তাতে একটা সুস্থ প্রতিযোগীতা হবে। কমেন্ট করার সময় ভাল লেখাগুলো বেছে নিন এবং খারাপ লেখাও বিনয়ী সমালচনা করুন। এটা নতুন পুরোন যে কেউ করতে পারেন। অতি সহজ কাজ কিন্তু আপনার একটা সুন্দর কমেন্ট হয়তো কারও লেখার আগ্রহ বাড়িয়ে দেবে। আমি একটা সিরিজ প্রথম পর্ব লিখেছিলাম আর জানতে চেয়েছিলাম আর লিখব কিনা? কিছু ব্লগারের অনুপ্রেরনায় সিরিজটা এখন ১০ পর্ব শেষ করে ফেলেছে। কেউ না পড়লে কি আমি লিখতাম? অনেকেই আমার মতো এতো লাকি না, তারা ভাল লেখায় অনুপ্রেরনা না পেয়ে আর লিখছেন না। সবসময় তা হচ্ছে না অবশ্যই। কিন্তু যদি একবারও হয় তবে সেটা রুখতে হবে। একটা ভাল লেখাও যেন নিজের প্রাপ্য সম্মান থেকে বন্চিত না হয়। মোরা একটি ফুলকে বাচাব বলে যুদ্ধ করব।

২) পুরোন ব্লগার: পুরোন নামকরা, গুনী ব্লগার বন্ধুরা আপনাদের পায়ে পরি ফিরে আসুন। আপনারা ছাড়া ব্লগটা মরে যাবে। আপনারা এসে নিজেদের মতো ভাল কিছু ব্লগার তৈরি করুন, নতুনদের পথনির্দেশনা দিন। আই বেগ ইউ। আপনারা বলেন ব্লগের মান কমে গিয়েছেন বলে হাত ছেড়েছেন। আমি বলছি আপনারা চলে গিয়েছেন বলেই ব্লগের মান কমে গিয়েছে। ফিরে আসুন প্লিজ। জানি অভিমানে অনিয়মিত হলেও প্রানের এই ব্লগটাতে আপনারা নিয়মিত ঢু ঠিকই মারেন। আশা করি আমার অনুরোধ চোখে পরেছে।

৩) টেকনোলিজি: মডুর কেউ যদি পড়েন এটা আবারো বলছি নোটিফিকেশন প্রবলেম ঠিক করুন। প্রচন্ড লজ্জার ব্যাপার যে বিশ্বের এক নাম্বার বাংলা ব্লগের টেক গুরুরা এই ছোট সমস্যাটা সলভ করতে পারছেন না। একটু এদিকে নজর দিন নাহলে সামুর নজর নিচু হয়ে যাবে!

একটা খুব পসিটিভ ব্যাপার নিয়ে শেষ করছি। অনেক ফালতু ব্লগারকেই দেখলাম ব্যান করা হয়েছে এবং তাদের কমেন্টও দ্রুতগতিতে ব্যান করা হয়েছে। মডারেশনের এই তৎপরতার জন্যে ধন্যবাদ। আর ইমেইল ডিএক্টিভেট বা ভুলে যাওয়ার পরেও নিক ফিরিয়ে দেওয়া হচ্ছে তার জন্য ধন্যবাদ। যারা নিক পাননি ফিরে এখনো প্লিজ ইমেইল করে অপেক্ষা করুন। জলদি সমাধান হবে। আশাহত হয়ে ব্লগ ছাড়বেন না দয়া করে।

খুব বিক্ষিপ্ত মন নিয়ে লিখেছি। তাই কোন পয়েন্ট মিস করলে ধরিয়ে দেবেন। আমাদের ব্লগ আমাদেরই মেরামত করতে হবে। সেদিন ফিরিয়ে আনতে হবে যখন দিন কি রাত ব্লগটা গমগম করত ভালো পাঠক/লেখকে। মনে হত যেন কোন লম্বা উৎসব চলছে। বাংলাভাষাভাষীদের উৎসব। যেখানে ইংলিশে কোন লেখা পোষ্ট হলে তেমন কেউ পড়েনা। বিদেশে থেকে দেশের একটা আবহ পেতাম ব্লগে। কত উন্নত চিন্তাধারার মানুষ! কি তাদের লেখনি! উপন্যাস, কবিতা, রাজনীতি, খেলা, সিনেমা যেকোন কিছু। একটা সাধারন কিছুও কি ভীষন মুগ্ধ হয়ে পড়তাম! গায়ে কাটা দিত ভাবলে যে সাধারন মানুষের কলমে এত প্রতিভা,শক্তি! ব্লগ না থাকলে জানতে পারতাম কৈ? আহারে পুরোন সে দিনের কথা সেকি ভোলা যায়! আচ্ছা এমন কি শুধু আমিই অনুভব করছি? আপনারা করছেন না?

মন্তব্য ৭৩ টি রেটিং +৯/-০

মন্তব্য (৭৩) মন্তব্য লিখুন

১| ০২ রা জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৪১

আহলান বলেছেন: হুম ... কমেন্ট অনুপ্রেরণা যোগায় ... সত্য কথা ....

০২ রা জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: আপনি আবার নিক ফিরে পেয়েছেন দেখে ভাল লাগল।

মন্তব্যের জন্যে ধন্যবাদ।

২| ০২ রা জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৪৫

বিডিপিপস বলেছেন: দেখুন, এত ভালো একটা পোস্ট, কিন্তু কারো কমেন্ট নেই। পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো, তার থেকেও ভালো লাগবে যদি সামু গুরুত্বসহকারে দেখে ব্যাপারগুলো।

০২ রা জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫০

সামু পাগলা০০৭ বলেছেন: ব্লগে আগে কখনো হিট, কমেন্টের আশায় লিখিনি। মনের খুশিতে অন্যকে খুশি করতে লিখেছি।
কিন্তু এই পোস্ট ব্লগারদের নজরে পরুক এবং মডুর নজরে পরুক সেটা মনেপ্রানে চাইছি এবং সেটা ব্লগের স্বার্থেই।

মন্তব্য করার জন্যে ধন্যবাদ।

৩| ০২ রা জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫১

বাকরখানি বলেছেন: যেই ব্লগে চাঁদগাজীর মত মানসিক রোগীরে মেধাবি ব্লগার ধরা হয়, সেইটার তো এই অবস্হাই হৈব। গাজীরে তেল না দিলে গাজীর ফ্লাডিং থিকা কেউ মাফ পায় না, গতমাসে দেশের প্রাইম মিনিস্টাররে পর্যন্ত গালি দিসে সে। এরে খেদাইতে এর কমেন্টই ফ্লাডিং করে ফ্লাডাররা =p~ ব্লগের মেধাবী কমেন্টার হৈল বিজন রায় যার স্বাধীনতার পক্ষে/বিপক্ষে, ছাগবান্ধব সব পোস্টে গণ কমেন্ট চলে আলুর গতিতে। পুরান ব্লগাররা সবাই কোন না কোন ক্যাছালে বিরক্ত হয়া ব্লগ ছাড়সে, এতসহজে কেউ ফিরা আসবে না। পুরান ছাগু তোষণ মডুদের কারণে অনেক ভাল ব্লগার নিক হারায়া দ্বিতীয়বার আসে নাই পর্যন্ত।

০২ রা জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫৮

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার মনে অনেক ক্ষোভ জমা আছে বুঝতে পারছি। সবকিছু শেয়ার করার জন্যে ধন্যবাদ। আশা করি মডু দেখবে।

৪| ০২ রা জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫৪

পুলহ বলেছেন: আমি আপনার তুলনায় অনেক জুনিয়র, তারপরো বলবো এক বছর আগেও ব্লগের এরকম অবস্থা ছিলো না। মনে হচ্ছে হঠাতই বুঝি......
ব্লগ সরগরম রাখতে আমার কাছে পাঠকদের ভূমিকাই মুখ্য মনে হয় (আপনার পয়েন্ট ২)। তাছাড়া যার যার নিজ দায়িত্ব সম্পর্কেও আপনি যা বলেছেন- তার সাথে অনেকাংশেই আমি একমত।
শেষ অংশটুকু খুব টাচি। আশা করি- আপনার এই ইমোশন সামুর নতুন, পুরনো, সিনিয়র, জুনিয়র- সবাইকে সমানভাবে স্পর্শ করবে।
শুভকামনা!

০২ রা জুন, ২০১৬ রাত ৮:০১

সামু পাগলা০০৭ বলেছেন: হঠাৎই না আস্তে আস্তে কমছিল। চার/পাচ বছর আগে তো ব্যাপারই আলাদা ছিল। কিন্তু এখন অনেকগুলো ঝড় একসাথে আসায় চোখে পরার মতো খারাপ অবস্থা।

আমিও তাই আশা করি। আসলেই প্রানপ্রিয় ব্লগের এ অবস্থায় অনেক আবেগী হয়ে গিয়েছি। দেখা যাক সবার নজরে পরে সমাধান আসে কিনা!

শুভকামনা আপনাকে এবং সামুকেও।

৫| ০২ রা জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫৬

এম এস আরেফীন ভুঁইয়া বলেছেন: খুব সুন্দর বলেছেন, আমার একবন্ধু তার ব্লগে ঢুকতে পারছেনা, মেইলের একটা ডিজিট ভুলের কারণে পরে নতুন আইডি খুলে পোষ্ট করছে কিন্তু পাঠক কম পড়ায় আশাহত তাই আমি চাই যে সব ব্লগ গুলো আগে ছিল তা যেভাবে হউক ফিরিয়ে দিলে ঠিক আগের মত পাঠক এবং ব্লুগাররা ঢুকবে। বিনীত অনুরোধ তাদের আগের নাম যেন ফিরিয়ে দেয়। সুন্দর লেখা পোষ্ট করার জন্য ধন্যবাদ।

০২ রা জুন, ২০১৬ রাত ৮:০৪

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি শেয়ার করার জন্যে ধন্যবাদ। আশা করি ওনার ব্লগ উনি ফেরত পাবেন। ছোট ভুলের বড় শাস্তি যেন না পান।

আমি চাই যে সব ব্লগ গুলো আগে ছিল তা যেভাবে হউক ফিরিয়ে দিলে ঠিক আগের মত পাঠক এবং ব্লুগাররা ঢুকবে।
প্রচন্ডভাবে সহমত। এই ঝড় জলদি সামলাতে হবে নাহলে....

আপনাকেও ধন্যবাদ।

৬| ০২ রা জুন, ২০১৬ রাত ৮:০৭

প্রথমকথা বলেছেন: প্লীজ সামু সকল কর্মকর্তা ভাইয়েরা , আমার এই নামে আরেকটা আইডি ছিল, কিন্তু আমি আমার আইডিতে ঢুকতে পারছিনা, তাই এ নামে খোলা কিন্তু সমস্যা হচ্ছে আমার পাঠক কমে গেছে তাই আর লিখতে ইচ্ছা করছেনা, তাই আমি আমার মেইল দিয়েছি এর আগে এখন আবার দিচ্ছি কিভাবে আমি আমার ব্লগে ঢুকতে পারি আমার মেইলে মেইল করে দেবেন, খুব উপকৃত হবো,[email protected] । শুধু যখন আমি ব্লগে আমার মেইল চেয়েছিল তখন ভুলে [email protected] এ ভাবে মেইল টা সামু গ্রহণ করে , এখন সমস্যা হচ্ছে এ নামের রকম মেইলতো আমি খুলতে পারছিনা , পারলেও কোন উপকার হবে না , তাই আমি সমাধান চাচ্ছি। ধন্যবাদ।

০২ রা জুন, ২০১৬ রাত ৮:১৩

সামু পাগলা০০৭ বলেছেন: ভাল করেছেন এখানেও শেয়ার করে। মডুর কারও না কারও নজরে পরবে আশা করি। আমি আমারটা ইমেইল করে পেয়েছিলাম।
জলদি নিক ফিরে পাবেন আশা করি।

ধন্যবাদ এবং শুভকামনা।

৭| ০২ রা জুন, ২০১৬ রাত ৮:১৭

সব পারি বলেছেন: পাসওয়ার্ড জটিলতার কারনে আমি নিজেই আমার আগের আইডিটা হারিয়ে ফেলেছি। বর্তমানে এই নিক ন্যাম নিয়ে প্রেতাত্মার মত ঘুরে বেড়াচ্ছি। :P

আশা করি পাসওয়ার্ড সমস্যার দ্রুত সমাধান হবে এবং আমাদের মত অসহায় ব্লগাররা তাদের হারানো আইডি ফিরে পাবে।

০২ রা জুন, ২০১৬ রাত ৮:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: ইমেইল করে নিজের সমস্যার কথা জানিয়েছেন আশা করি।
প্রেতাত্মা বড় ভয় পাই। জলদি জীবন ফিরে পান সে আশা করি।

ধন্যবাদ।

৮| ০২ রা জুন, ২০১৬ রাত ৮:১৮

মামুন রেজওয়ান বলেছেন: আমি ব্লগে নতুন এসেছি। অনেক নাম ডাক শুনেই এসেছিলাম। কিন্তু এখানে এসে আমি হতাশ। চিন্তা করতাম এত উন্নত একটা সাহিত্য চর্চার প্ল্যাটফর্ম না জানি এর পাঠক কংবা লেখক কত সমৃদ্ধ। কিছু কিছু ব্লগ খুবই নিম্নমানের এমনকি কমেন্টও কিছু আছে নিম্নমানের। তবে এই ব্লগটির জন্য লেখক অবশ্যই প্রশংসার দাবি রাখে।

০২ রা জুন, ২০১৬ রাত ৮:৩৩

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার মন্তব্য পড়ে মনটা ভেংগে গেল। আসলে নামেই বাংলার এক নাম্বার ব্লগ কিন্তু সিচুয়েশন এখন অনেক চেন্জ হয়ে গিয়েছে। কত নতুন ব্লগার হতাশ হচ্ছেন আপনার মত! কিন্তু এখনও বলছি সময়ের ব্যাপারমাত্র সামুর আগের অবস্থায় ফেরাটা। আশা না হারিয়ে সাথে থাকুন।

ধন্যবাদ মন্তব্যের জন্যে।

৯| ০২ রা জুন, ২০১৬ রাত ৮:২৩

গেম চেঞ্জার বলেছেন: আপনার ভালবাসা থেকেই এই পোস্টটি এসেছে সেটা ঢের বোঝা যায়। সামুর ডেভুরা কাজ করছেন বলে শুনেছি। আগামি একমাসের মধ্যে আশা করছি সব ঝামেলার অবসান হবে। :)

০২ রা জুন, ২০১৬ রাত ৮:৩৫

সামু পাগলা০০৭ বলেছেন: ভালবাসা বোঝা যাবে না কেন? ভালবাসা লুকানোর জিনিস নাকি? আর আমার নিক নেমই তো বলে দেয় ভালবাসি ব্লগটাকে।

আপনার লেখায় ফুলচন্দন পরুক এবং সমস্যার সমাধান দ্রুত হোক।

১০| ০২ রা জুন, ২০১৬ রাত ৮:৪৮

বৈশাখের আমরণ নিদাঘ বলেছেন: আপনার পোস্ট ভালো। যথেষ্ঠ আন্তরিকতা নিয়েই লিখেছেন। কিছু কিছু অংশে আপনার আবেগও ছুঁয়ে যাচ্ছে।

ব্লগের খারাপ সময়ের কারণ কি? ব্লগ এমন নিঃপ্রান থাকবার কারণ কি? মনে কিছু নিয়েন না মাডাম ফ্রম কাননাডডা। কারণটা আপনার মত আত্মকেদ্রিক ব্লগারেরাই। আপনি এখানে যা লিখেহেন আপনি নিজে তা করেন? ইউ হ্যাভ রোলড অনলি ইউওর বলস হেয়ার। আর সেটাতে টান লাগাতেই আপনার কষ্ট নাকি আমি জানি না। আপনার পরিসংখ্যান দেখিঃ

পোস্ট করেছি: ৪৬টি
মন্তব্য করেছি: ১০৫৮টি
মন্তব্য পেয়েছি: ১৫১১টি
ব্লগ লিখেছি: ৩ বছর ১১ মাস
অনুসরণ করছি: ০ জন
অনুসরণ করছে: ৪৩ জন

১৫১১ টা ম্মন্তব্য পাওয়া মানে আপনি নিজের ব্লগে মন্তব্য পেয়েছেন প্রায় ৭৫৫ টা, প্রতিউত্তরও করেছেন ৭৫৫টার মতন। মানে আপনি অন্যের ব্লগে কমেন্ট করেছেন ১০৫৮-৭৫৫= ৩০৩ টা। বড়জোর ৩০৩ টা। আপনি প্রায় ৪ বছরে ৩০৩ টা কমেন্ট অন্যের পোস্টে করে সামু পাগলা নাম নিয়ে নিলেন? এটা তো সামুর প্রতি অবহেলা হইলো মাদাম, চরম অবহেলা। পাগলামীর প্রমান মাসখানেক দিলেও আপনার অন্য উচ্চতায় থাকতেন।

সামুতে আমার মত কিছু বেহুদা ব্লগারও আছে। আসলে ব্লগারও না ঠিক। রাগ আছে, অভিমান আছে, ভালোবাসাও আছে তীব্র। এমন পোস্ট আমারও দিতে ইচ্ছা করে, কিন্তু আমিতো নিজেই মেকশিফট ক্যাচালবাজ, তাই দেয়াটা ভন্ডামী হয়ে যায়। আমি জীবনেও ব্লগার হইতে পারবো না =p~

আপনি নিজেই বললেন,

২) বুদ্ধিদীপ্ত পাঠকের অভাব: এটা বিরাট সমস্যার ব্যাপার। পাঠক এপ্রিশিয়েট না করলে লেখক আগ্রহ পাবেনা। কোন ব্লগার যত্ন নিয়ে কোন কবিতা, উপন্যাস, মতবাদ ব্লগে প্রকাশ করে আশা করেন যে পাঠক সেটা পড়ে নিজেদের ফিডব্যাক দেবেন। লাইক দিক, কমেন্ট করুক, খারাপ লাগলে বিনয়ী সমালোচনা করুক। কিন্তু আজকাল ব্লগে ভালো লেখায়গুলোর চেয়ে বেশি কমেন্ট পাচ্ছে কিছু ক্যাচাইল্লা পোস্ট। যেমন কোন ব্লগার মাল্টিনিক খুলেছে, কমেন্ট ফ্লাডিং করছে এইসব। এতসব ঝগড়া মারামারির কোন মানে আছে?

নিজেই তো মানলেন না। চার বছরে নিজের ব্লগে যে কমেন্ট রিসিভ করছেন, তার অর্ধেকও তো ফেরত দেন নাই। অন্যকে উপদেশ দেন কোন মুখে? এইটাই হইলো ব্লগের দুরবস্থার কারণ। নিজেকে নিয়েই ব্যস্ত সবাই। এটাও ব্লগিং হতে পারে না। আপনি পোস্টটা নিজের ব্লগে হিট নিয়ে টান পরায় দিলেন নাকি কে জানে। পোস্টটা অন্য কেউ দিলে খুশী হতাম।

কিছু মনে করবেন না, যা সঠিক মনে হলো তাই বললাম। মনে করলেও কিছ করার নাই, বলেই তো ফেললাম

ব্লগিং হোক স্বতস্ফুর্ত, সবাইকে নিয়ে এবং সবার জন্য, আত্মকেন্দ্রিক নয়।

শুভকামনা রইলো। :)

০২ রা জুন, ২০১৬ রাত ৯:০০

সামু পাগলা০০৭ বলেছেন: একদমই মনে কিছু নিইনি স্যার ফ্রম বাংলাদেশ। আপনার প্রতিটা অভিযোগ সত্যি। এবার আমার দিকটা বলি?

আমি চার বছর ব্লগিং করলেও শুধু প্রতি বছরে ২ মাস ছুটির সময়টায় ব্লগিং করতে পারি। বাকিটা সময় পড়াশোনা/কাজ নিয়ে ব্যস্ত থাকি। আমি খাওয়ার টাইমও পাইনা। শুধু কাজ কাজ আর কাজ করি জিন্দা লাশের মতো।
কিন্তু তাও লেকচারে বোরড হয়ে গেলে চুপ করে ব্লগ পড়তে ঠিকই আসি। বিশেষ করে উৎসবের সময়টাতে, কেননা তখন সবাই সবাইকে শুভকামনা দিচ্ছে দেখে মনে হয় দেশেই তো আছি। ক্রিকেটে দেশ জিতলেও সবার আনন্দ ব্লগে দেখতে ভাললাগে। আর কিছু প্রিয় ব্লগারের লেখা নিঃশব্দে পড়ে জলদি চলে যাই। কাজ আছে তো! আমার জীবনটা এত বিজি না হলে আপনি এই অভিযোগগুলো করতে পারতেন না। কিন্তু ভালবাসা তো আছেই আমার ব্লগের প্রতি।

ব্লগে আগে কখনো হিট, কমেন্টের আশায় লিখিনি। মনের খুশিতে অন্যকে খুশি করতে লিখেছি। কিন্তু এই পোস্ট ব্লগারদের নজরে পরুক এবং মডুর নজরে পরুক সেটা মনেপ্রানে চাইছি এবং সেটা ব্লগের স্বার্থেই।
আপনার সাথে একমত আমার মতো সিজনাল ব্লগারনা কোন আসল ব্লগারেরই এসব লেখা উচিৎ ছিল। কিন্তু কাউকে লিখতে না দেখে আমিই লিখে ফেললাম।

অনেক অনেক ভাল থাকবেন স্যার।

১১| ০২ রা জুন, ২০১৬ রাত ৮:৫১

খন্দকার আঃ মোমিন বলেছেন: উপরে উল্লেখিত সমস্যা গুলর পাশাপাশি সবচাইতে যেটাকে বড় সমস্যা মনে করি সেটা হোল যারাই নাস্তিকতার কড়া জবাব দিয়েছে সামু তাদের কেই কোন না কোন ভাবে হেনস্থা করেছে । উপরের ৩ নাম্বার কমেন্টের এর সাথে এক মত ।

০২ রা জুন, ২০১৬ রাত ৯:০৩

সামু পাগলা০০৭ বলেছেন: হুম! কত সমস্যা!

মন্তব্যের জন্যে ধন্যবাদ।

১২| ০২ রা জুন, ২০১৬ রাত ৮:৫৩

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: সামু তো ব্লগের মান উন্নয়নের জন্য হালকা লেখা,জোকস ,রম্য সব সেনসর করতেসে,তাহলে ব্লগের মান পড়ে গেল কেন?একসময় ব্লগে আসতাম দারুন সব জোকস পড়ার জন্য।

০২ রা জুন, ২০১৬ রাত ৯:০৫

সামু পাগলা০০৭ বলেছেন: দারুন সব জোকসই না শুধু, সব রকমের লেখাই সামুতে আসুক সে আশা থাকল।

শুভকামনা।

১৩| ০২ রা জুন, ২০১৬ রাত ৯:০৪

প্রামানিক বলেছেন: আপনার কথাগুলোর সাথে আমিও একমত। ব্লগের সুষ্ঠ পরিবেশ ফিরে আসুক এই কামনা করি।

০২ রা জুন, ২০১৬ রাত ৯:০৭

সামু পাগলা০০৭ বলেছেন: সহমত প্রকাশে ধন্যবাদ। একই আশা আমিও ব্যক্ত করছি।

১৪| ০২ রা জুন, ২০১৬ রাত ৯:০৬

সোজোন বাদিয়া বলেছেন: লেখালেখি এবং বিশেষভাবে মানের বিষয়ে আপনার উৎকন্ঠা শ্রদ্ধার্হ। আমার মনে হয় কোনো মঞ্চে যখন বিভিন্ন পক্ষের আন্তষ্ক্রিয়ার সুযোগ সীমিত হতে থাকে তখন সেটি পক্ষ বিশেষের প্রচারণার মাধ্যম হতে থাকে, এবং মরে যেতে থাকে। আর নিয়ন্ত্রণ বেশি খাটালে সেই মাঠে তৃণভোজন এবং প্রজননের চেয়ে বেশি কিছুর সুযোগ অবশিষ্ট থাকে না। সামুর বেলাতেও এমন কিছু ঘটছে কিনা দেখুন চিন্তা করে।

০২ রা জুন, ২০১৬ রাত ৯:২১

সামু পাগলা০০৭ বলেছেন: মন্তব্যটা জটিল। দুবার পড়ে বুঝলাম।

এটা এমন এক সমস্যা যেটা কয়েকমাস পরে পরে মুখ উঠিয়ে চলে আসছে। সামু এক নাম্বার ব্লগ হওয়ায় অনেক পাওয়ারফুল স্বার্থানেসী মহলের চোখে পরে যায়। হাজারটা পলিটক্স হতে থাকে ব্লগটাকে নিয়ে। স্বাধীনভাবে মত প্রকাশের অধিকার ব্যাহত হয়। আমি এটা নিয়ে কিছু লিখিনি কেননা এর সমাধান অনেক জটিল। আগে সহজ বিষয়গুলোত ঠিক হোক।

ধন্যবাদ আপনাকে সুচিন্তিত মন্তব্য দেওয়ার জন্যে।

১৫| ০২ রা জুন, ২০১৬ রাত ১০:৫৪

সুমন কর বলেছেন: আরো একটি কথা বলতে ভুলে গেছেন, নতুন কিছু ব্লগার শুধু পোস্ট দিয়েই যান.....অন্যদের ভালো পোস্টেও মন্তব্য করে না। প্রতিদিন পোস্ট দেয়, মন্তব্য করে না।।। এভাবে কি ব্লগার হওয়া যায়?

০২ রা জুন, ২০১৬ রাত ১১:১৭

সামু পাগলা০০৭ বলেছেন: না হওয়া যায় না। আমরা সবাই আপনার মন্তব্য থেকে শিখব আশা করি।
ধন্যবাদ।

১৬| ০২ রা জুন, ২০১৬ রাত ১১:২২

প্রোফেসর শঙ্কু বলেছেন: উত্থান আর পতনের চক্র। আবার উত্থান হবে। শুধু সময়ের অপেক্ষা।

আপনার পোস্টের কথাগুলো ভাল লেগেছে।

০২ রা জুন, ২০১৬ রাত ১১:২৫

সামু পাগলা০০৭ বলেছেন: উত্থান আর পতনের চক্র। আবার উত্থান হবে। শুধু সময়ের অপেক্ষা।
সবচেয়ে সুন্দর কথাটা আপনিই বলেছেন। দ্রুত উত্থান হবে আশা করি। অনেকতো অপেক্ষা হল।

খুবই সুন্দর মন্তব্যের জন্যে ধন্যবাদ।

১৭| ০২ রা জুন, ২০১৬ রাত ১১:২৭

মহা সমন্বয় বলেছেন: সামু মনে হয় ক্রান্তিকাল অতিক্রম করছে। সবচেয়ে বড় সমস্যা নোটিফিকেশনের সমস্যা। আর ভাল ভাল লেখকরা সব বিদায় নিচ্ছেন!! :( আশা করছি অচিরেই সব ঠিক হয়ে যাবে।

০২ রা জুন, ২০১৬ রাত ১১:২৮

সামু পাগলা০০৭ বলেছেন: এত সমস্যা সবাই একসাথে না হলে সহজে শেষ হবেনা। আশা করি ব্লগারদের একতা, মডুর আন্তরিকতা চোখের পলকে পুরনো দিন ফিরিয়ে আনবে।

ধন্যবাদ আপনাকে।

১৮| ০২ রা জুন, ২০১৬ রাত ১১:৫১

রেদওয়ান কাদের বলেছেন: গত দুই মাসে ব্লগ নিয়ে অনেক সমস্যা হয়েছে। অনেকেই দেখতে পারেনি, অনেকে ব্যান হয়েছে (অজানা কারনে)। সামুর অবস্থা অনেকটা বাংলাদেশের বর্তমান হলুদ মিডিয়ার মত হয়েছে। অনেকের পোষ্ট দেখা যায় ঘন্টাখানেকের মধ্যে হাজার হিট পার হয়ে যায় কিন্তু মন্তব্য শূন্য? এসব বড়ই আশ্চর্যজনক মনেহয়। আমার মনেহয় এসব কারনে সামু তার প্রকৃত সৌন্দর্য্য হারচ্ছে।

বর্তমান সামুকে কেমন যেন স্বাধীন মনে হয়না!

০৩ রা জুন, ২০১৬ রাত ১২:৫১

সামু পাগলা০০৭ বলেছেন: অনেকের পোষ্ট দেখা যায় ঘন্টাখানেকের মধ্যে হাজার হিট পার হয়ে যায় কিন্তু মন্তব্য শূন্য? এসব বড়ই আশ্চর্যজনক মনেহয়।

জিনিসটা আমিও খেয়াল করেছি। মানুষজন পড়ছে কিন্তু সেই আন্দাজে কমেন্ট করছেনা। আর অনেকে নিক হারিয়ে কমেন্ট করতেও পারছেনা।
জ্বী আমারও সামুকে খাচার ভেতরে আটকে রাখা পায়রা মনে হয় আজকাল। খাচার দরজাটা আমাদেরকেই খুলতে হবে।

সুন্দর মন্তব্যের জন্যে ধন্যবাদ।

১৯| ০৩ রা জুন, ২০১৬ রাত ১২:৫৫

মাগুরগিয়াসাইবারফোর্স বলেছেন: বোলোগ আবার জোমবে, ডোরকার ষুঢু একটু আষা

০৩ রা জুন, ২০১৬ রাত ১:০৩

সামু পাগলা০০৭ বলেছেন: হায়রে বানান! মোবাইল থেকে কষ্ট করে লিখেছেন না মজা করেছেন জানি না।
তবে আশা নিয়ে আছি আমিও।
ধন্যবাদ।

২০| ০৩ রা জুন, ২০১৬ রাত ১:২৪

মোঃ ইমরান কবির রুপম বলেছেন: আরও একটা সমস্যা আছে ভাই, কপি সমস্যা! অন্যের লেখা নিজের নামে চালিয়ে দেয়! যদিও ভাল লেখক নই, তবুও আমার লেখা চুরি হয়! আমি যখন ব্লগে আসি তখন ব্লগটা সেই রকমের পরিপূর্ন ছিল। কিন্তু এখন? যাই হোক ভাল হতে হলে, অবশ্যই ভাল পাঠক হতে হবে।

০৩ রা জুন, ২০১৬ রাত ১:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: হ্যা এটা বেশ আগে থেকেই খেয়াল করেছি। ফেসবুক, ব্লগের অন্যান্য লেখাগুলো বেমালুম পোষ্ট করে দিচ্ছে। কি অদ্ভুত। লেখা চুরি হলে অবশ্যই আপনি তাদের বিপক্ষে ব্যবস্থা নেবেন। ব্লগ কর্তৃপক্ষকে জানাবেন। সমাধান অবশ্যই হবে।

শেষের কথার সাথে সহমত। আবারো ব্লগ পরিপূর্ন হোক। ভাল থাকবেন।

২১| ০৩ রা জুন, ২০১৬ রাত ১:৩৫

রক্তিম দিগন্ত বলেছেন: অবস্থা ছয়মাস আগেও এমন ছিল না। টেকনিক্যাল সমস্যা তো আছেই - এগুলো থাকবেই। এটা অজুহাত না।

ব্লগে এককালে ক্যাচাল থাকতো নিয়মিত হারেই। এখন তো ঐসবের কিছুই নাই। তখন ক্যাচাল থাকলেও ব্লগের বন্ডিং শক্তিশালী ছিল। আর এখন ক্যাচালগুলো নোংরা দিকে চলে যায়। বলতে গেলে এইসবের জন্য কিছু কমছে।

তবে, সবচেয়ে ক্ষতিগ্রস্তের দিকটা হল - পাঠকের অভাব। পাঠক নাই। লেখালেখির মাধ্যম খুব সহজ হয়ে যাওয়াতে সবাই ই লেখক হওয়ায় ব্যস্ত। পাঠক কমে গেছে এসবের কারণে। ব্যাঙের ছাতার মত লেখকের সংখ্যা বাড়ায় অনলাইনে লেখার মানও পড়ে গেছে। যাও বা কিছু পাঠক ছিল - তারাও লেখার মানের অধোগতির কারণে লেখা পড়তেই আগ্রহ পায় না। একটা বড় ধ্বস নেমেছে ওখান থেকেই।

আর, নব্য লেখকরা নিজেদের নাম বাড়াতে গিয়ে অন্যান্যদের লেখায় গঠনমূলক মন্তব্য করে না। একবাক্যে অ আ লিখে মন্তব্য করে দেয়, ভাল হয়েছে বলে দেয়। এদের কারণে কিছু লেখক ভাল শুনে শুনে নিজেকে উচ্চাসনে অধিষ্ঠিত করে, আবার অনেকে গঠনমূলক মন্তব্য না পেয়ে হতাশ হয়ে অনলাইনে লেখাই কমিয়ে দেয়। যার কারণে ভাল লেখকেরও অভাব ধরেছে।

আর, সবসময়ই একটা ব্যাপার কমন ছিল। সেটা হল অ্যাটেনশন সিকার। তারা পরিচিতি পাওয়ার জন্য ইস্যুকেন্দ্রিক লেখা লিখে। এবং এরা নিয়মিতই লিখে। এদের সংখ্যা বেশি হওয়াতে একই বিষয়ে একাধিক লেখা প্রকাশ হয়। এইরকম ফ্লাডিং-এর জন্য ভিন্ন ধর্মী লেখাগুলো আড়ালে চলে যায়। এবং একসময় ওটায় রেসপন্স কম দেখে অন্যরা ইগনোরও করে যায়।

এটা সত্য যে, একটা লেখায় মাত্র ২টা মন্তব্য, ৩৫ বার পঠিত, লাইক ১টা বা ০... এরকম দেখলে অনেকেই পড়তে চায় না লেখাটা। ধরেই নেয় বাজে লেখাটা। না পড়েই। দেখা যায় যে, ঐ লেখাগুলো ভালই থাকে। এটা হয় হুজুগেপনার কারণে।

এতসব সমস্যা থাকলে তো আর চলে না।

সমাধান আসলে পাঠকদের সচেতন হতে হবে। তাদের পড়তে হবে সব ধরণের লেখাই। অনেকে আছে পড়ে মন্তব্য করে না। এই অভ্যাস ত্যাগ করতে হবে। আর, মন্তব্য করার আগে একটু ভেবে চিন্তে মন্তব্য করতে হবে। সমালোচনা হলে যেন সেটা বিশদ হয় কিন্তু আক্রমনাত্নক না হয়। বিশদ না পারলে ছোট করেই ভুলগুলো ধরে দিলেই হয়। প্রশংসার ক্ষেত্রে - প্রশংসা করার কারণটা উল্লেখ করে নিলে হয়। শুধু 'ভাল' বলে প্রশংসা না করাই শ্রেয়।

আসলে হতাশাজনকই ব্যাপারটা। বছরের শুরুতে এমনটা আশা করিনি।

০৩ রা জুন, ২০১৬ রাত ১:৫০

সামু পাগলা০০৭ বলেছেন: উরে বাবা এত দেখি পোষ্টের সমান কমেন্ট! আমি অনেক গ্রেটফুল আপনি সময় নিয়ে নিজের ভাবনাগুলো এখানে প্রকাশ করেছেন।

লেখালেখির মাধ্যম খুব সহজ হয়ে যাওয়াতে সবাই ই লেখক হওয়ায় ব্যস্ত।
একদম ঠিক। একটা সময় দেশে এতগুলো ব্লগ, ফেসবুক পেজ ছিলনা। সামুই আশ্রয় ছিল। কিন্তু এখন নিজেরই ব্যক্তিগত ব্লগ, ফেসবুক পেইজ হয়ে যাচ্ছে। কোয়ান্টিটির চাপে কোয়ালিটি নিচে নেমে যাচ্ছে।

আর, সবসময়ই একটা ব্যাপার কমন ছিল। সেটা হল অ্যাটেনশন সিকার। তারা পরিচিতি পাওয়ার জন্য ইস্যুকেন্দ্রিক লেখা লিখে। এবং এরা নিয়মিতই লিখে। এদের সংখ্যা বেশি হওয়াতে একই বিষয়ে একাধিক লেখা প্রকাশ হয়।

এটাতো প্রথমথেকেই ছিল। সবাই যে বিষয়টা নিয়ে উত্তেজিত সেটা নিয়ে লিখলে হিট হয়। একটার পরে একটা একইরকম পোষ্ট আসতে থাকে তখন। আর অনেকের ভালো ব্যাতিক্রমধর্মী লেখাগুলো ইস্যুর চাপে আড়ালে পরে যায়। আর আমাদের দেশে তো ইস্যুর অভাব হয়না তাই এরাও থামেনা!

এটা সত্য যে, একটা লেখায় মাত্র ২টা মন্তব্য, ৩৫ বার পঠিত, লাইক ১টা বা ০... এরকম দেখলে অনেকেই পড়তে চায় না লেখাটা। ধরেই নেয় বাজে লেখাটা। না পড়েই। দেখা যায় যে, ঐ লেখাগুলো ভালই থাকে। এটা হয় হুজুগেপনার কারণে।

আমি এজন্যেই নির্বাচিত পোষ্টের দিকে না ঝুকে সকল পোষ্ট পড়তে কোন কার্পন্য করিনা। চিপায় চাপায় ভাল লেখা পরে আছে তার খুব ভাল করেই জানি।

আমি শুধু বছরের শুরুতেই না কখনোই এরকম কিছু আশা করিনা।
কিন্তু সব ঠিক হোক। আপনি প্রচন্ড উপযোগী মন্তব্য করেছেন। এরকম মন্তব্যই তো চাই। ধন্যবাদ আবারো।

২২| ০৩ রা জুন, ২০১৬ রাত ১:৫১

স্বরব্যঞ্জ বলেছেন: আপনার কথাগুলোর সাথে আমিও একমত ভাই.।

০৩ রা জুন, ২০১৬ রাত ১:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: অনেক ধন্যবাদ সহমত প্রকাশে।
সবকিছু জলদি ঠিক হয়ে যাক। ভাল থাকুন।

২৩| ০৩ রা জুন, ২০১৬ রাত ২:২৮

আমি দেলোয়ার বলেছেন: আপনাকে ধন্যবাদ এই রকম একটি লেখা প্রকাশ করার জন্য। টুকিটাকি লেখালেখি অনেক আগে থেকেই করি তবে সামুকে দিয়েই প্রথম ব্লগ লেখা। সামুর সুনামটা শুনেছি অনেকবার তাই একটু সাহস করে একটি আইডি খুলে ফেললাম। যেহেতু আমি এখনো কাঁচা ভেবেছিলাম হয়তোবা অনেক ভালো লেখকের কাছ থেকে কিছুটা সাহায্য পাবো বা গাইড লাইন পাবো। ভুল করলে বা লেখার মান বাড়াতে তারা আমায় সাহায্য করবে।তবে স্বপ্ন গুলো কাল্পনিক হয়েই রয়ে গেল। সামুতে একা থাকায় নিঃস্ব হয়ে ভেসে বেড়াচ্ছি এই পার থেকে ঐ পার। ধরেই নিয়েছিলাম যা শুনেছি সব ভুল তবে আপনার লেখায় বুঝতে পারলাম সামুর বর্তমান অবস্থার কারণ। আশা করি সামু এই ঝড়ের দিন গুলোকে কাটিয়ে আবার ফিরে আসবে প্রাণের সঞ্চার ঘটিয়ে।

০৩ রা জুন, ২০১৬ রাত ২:৪৩

সামু পাগলা০০৭ বলেছেন: হতাশ হবেন না ভাই। সামু খাদের কিনারা থেকে অনেকবার ফিরে এসেছে আবার ফিরে আসবে। বাংলার এক নাম্বার ব্লগ নিজেকে আবারো প্রমান করবে।
আপনার লেখাটা পড়েও যদি সিনিয়ার বন্ধুরা ফিরে আসেন!
আমিও তাই আশা করি।
অনেক ভাল থাকবেন। হ্যাপি ব্লগিং।

২৪| ০৩ রা জুন, ২০১৬ রাত ২:৫৪

কামরুল ইসলাম রুবেল বলেছেন: সাড়ে সাতটা বছর (বা তারো অনেক বেশী) পার কইরা দিলাম এর সাথে, কিন্তু এখন আর লগইনই করি না। কোথায় সেই দিন। জুবায়ের ভাইয়ের অকাল চলে যাওয়ার পর থেকেই কেমন যেন আর ছন্দ পাচ্ছিনা। আর কি সব হাবিজাবি গাজীফাজি ঢুইকা আরো অবস্থা বেগতিক। আগে যেখানে সকাল বিকাল চার পাঁচবার ঢু মারতাম এখন আর ইচ্ছাই পাইনা। এখনতো দু লাইন লেইখাই সেইডারে লেখক পোষ্ট মনে করে। সেই কইষ্যা প্লাসের দিন, সেই ধইন্যা পাতার দিন আর কি ফিরবো?

০৩ রা জুন, ২০১৬ ভোর ৫:০৯

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার কথাগুলো নস্টালজিক করে দিল। ধইন্যা পাতা, কইষ্যা প্লাস!
এটাই ছন্দটাই যেন হারিয়ে গিয়েছে। কেটে যাওয়ার সুর আবার জোরা লাগবে সেই আশায়.....।

২৫| ০৩ রা জুন, ২০১৬ রাত ৩:০০

কামরুল ইসলাম রুবেল বলেছেন: ও আরেকটা কথা মনে পড়লো তাই আবার লিখছি, সামুতে না আসার পিছনে আরেকটা বড় কারণ হচ্ছে ফেসবুক বা পত্রিকা থেকে ডাইরেক্ট কপি মাইরা প্রথম পেজটারে নষ্ট করার কারণে। যেই খবর একটু আগে পত্রিকায় বা ফেসবুকে পড়লাম ঠিক একই জিনিস যদি আবার এইখানে দেখি তাইলে মেজাজ আর ভালো থাকেনা। ধুর, বইলাই পিছটান। আরো অনেক কারণ আছে, যেমন ধরেন কিছদিন আগে একজন ছিল...দুই লাইন লিইখ্যাই নিচে দিত "এইখানে গুতান" একটা লিংক, সম্ভবত উনার নাম জসিম ছিলো। উনার পেজে নেয়ার ধান্দা। কিযে বিরক্ত হইতাম। এই ভাবে বিরক্ত হইতে হইতে এখন আর ভালো লাগেনা। জানিনা আসিফ মহিউদ্দিনের পোষ্টগুলা আছে কিনা এখোনো আর্কাইভে, কিযে রক্তারক্তি কারবার হইতো অর এক একটা পোষ্টে। কোমর বাইন্ধা পিডাইছি। হাহ শুধুই স্মৃতি।

০৩ রা জুন, ২০১৬ ভোর ৫:১১

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বী কপো পেস্ট নিয়ে উপরেও একজন মন্তব্য করেছেন।
কপি পেস্ট, ক্লিক দিস লিংকদেরকে আবার কোমর বাইন্ধা পিডাইতে (আপনার ভাষায়) হবে।

স্মৃতির মায়ায় কেদেতো কোন লাভ নেই।
সময় করে আবারো কমেন্ট করতে আসায় ধন্যবাদ।

২৬| ০৩ রা জুন, ২০১৬ সকাল ৮:২৯

রূপক বিধৌত সাধু বলেছেন: এখানে যারা মন্তব্য করেছেন, চার-পাঁচজন ছাড়া বেশিরভাগকেই তো চিনি না! ঘটনা কী? আমি তো মোটামুটি নিয়মিতই থাকি ব্লগে । তাহলে ইনারা কি পুরনো নিক হারিয়ে নতুন নিক নিয়েছেন? ১০ নং আর ১৫ নং কমেন্ট এর সাথে পুুরোপুরি সহমত । ব্লগারদের এ ব্যাপারটা মনে রাখার উচিত ।

০৩ রা জুন, ২০১৬ সকাল ৮:৪৩

সামু পাগলা০০৭ বলেছেন: হতে পারে। অনেকেই নিক হারিয়ে লেখার আগ্রহ হারাচ্ছেন। সব জলদি ঠিকে হয়ে যাবে আশা করি।

নিয়মিত ব্লগার হওয়ার জন্যে অভিনন্দন। আমাদের সবাইকে আপনার মতো নিয়মিত হতে হবে। তাহলেই ব্লগ আবার উঠে যাবে।

শুভকামনা, ভাল থাকবেন।

২৭| ০৩ রা জুন, ২০১৬ সকাল ৯:৫২

চেয়ারম্যান০০৭ বলেছেন: সামুর এই হালের জন্য সামু নিজেই দায়ী। এক সময় নিয়মিত ব্লগারদের নিকের সাথে সামুর বিমাতা সুলভ আচরনের জন্যই অনেক ব্লগার ব্লগ ছেড়েছেন। আমি নিজেও মডারেশনের উপর বিরক্ত হয়ে ব্লগ ছেড়েছি।কিন্তু সামুকে ভালোবাসি বলে এখনো মাঝে মধ্যে আসি।

০৩ রা জুন, ২০১৬ সকাল ১০:০৯

সামু পাগলা০০৭ বলেছেন: ভালবাসা সত্যি হলে মাঝে মধ্যে না নিয়েমিতই আসবেন আশা করি।
আর মডু আপনার কমেন্ট দেখবে কামনা করি। জলদি সবাই নিক ফিরে পাক।
ধন্যবাদ।

২৮| ০৩ রা জুন, ২০১৬ সকাল ১০:৪৪

শায়মা বলেছেন: ১) পাসওয়ার্ড সমস্যা: এ সমস্যায় ব্লগ কিছুটা ঝিমিয়ে পড়েছে সত্যিই। কিন্তু ধীরে ধীরে তা কাটিয়ে উঠবে যদি নিকগুলো কেউ সত্যিই ফিরিয়ে আনার আশা রাখে। আর মালটিনিক? সেটার কি সত্যিই দরকার আছে? মালটিনিক ব্লগ সমর্থন করে ভালো বা ভিন্নধর্মী লেখা চর্চার জন্য। তবে মাল্টিনিক নিয়ে কেউ যদি সেটাই করতে চায় মানে ভিন্নধর্মী লেখালিখির চর্চা বা জানাতে চায় না যে একই পরিচিত ব্যাক্তি সেটা লিখছে, সেটা নাকি হয় অচর্চা ও চরম ধোকাবাজী ( যা কিছুদিন আগে দু একজনের সর্বশ্রেষ্ঠ প্রচেষ্টায় প্রমান করবার জন্য উঠেপড়ে লাগার প্রচেষ্টা দেখেছি) কিন্তু মাল্টি দিয়ে একে অন্যের পিছে লাগাবাজী, কুৎসিৎ জঘন্যতম কুটকচালি, কেমনে ডাউন করে কাকে ব্লগে হেয় করবে সেই অসুস্থ চিন্তা বা ব্লগের বাইরের ফেসবুক বা ব্যাক্তিগত কারণ নিয়ে ব্লগের পরিবেশ নষ্ট করে সময় নষ্ট করা এসব মালটির বিরুদ্ধে কারো কোনো খবর নাই। বরং কেচাল দেখতে ভালোই লাগে। এসবই আমি দেখেছি আমার নিজের ব্লগ জীবনে।

সেসব মাল্টি আমার পিছে লেগে দিনরাত অক্লান্ত পরিশ্রম করে গেছে সেসব মাল্টির তালিকা দেখলে তুমি হয়তো টাসকি খাবে। এখানে কিছু দেওয়া হলো-
মোলম্যান নিরাপদ সন্দেহজনক
এ্যংরি বার্ড নিরাপদ সন্দেহজনক
পাবলিক ডিমান্ড নিরাপদ সন্দেহজনক
ভুলে যাওয়া নাম নিরাপদ সন্দেহজনক
দিন যায় কথা থাকে নিরাপদ সন্দেহজনক
জিনান শুভ নিরাপদ সন্দেহজনক
প্রতিশোধ নিরাপদ সন্দেহজনক
Mir_Harun নিরাপদ সন্দেহজনক
জন রেসির বাপ নিরাপদ সন্দেহজনক
রবিন্দ্রনাথ ঠাকুর নিরাপদ সন্দেহজনক
ছান্তিনিকেতন নিরাপদ সন্দেহজনক
দ্য লায়ন নিরাপদ সন্দেহজনক
ছাগীমা নিরাপদ সন্দেহজনক
ধূলো জমা চিঠি নিরাপদ সন্দেহজনক
পিঙ্ক ফ্লয়েড নিরাপদ সন্দেহজনক
ডাই হার্ড নিরাপদ সন্দেহজনক
পুচকিন নিরাপদ সন্দেহজনক
আক্কাস আবুল নিরাপদ সন্দেহজনক

আরও হাজার হাজার আছে। সব দিতে পারলাম না। চক্ষুলজ্জার খাতিরে। আর তোমার পোস্টের বাকী স্টেপগুলোর উত্তর পরে দিচ্ছি।



২) বুদ্ধিদীপ্ত পাঠকের অভাব:

৩) গুনী, সেলিব্রেটি ব্লগারদের প্রস্থান:

৪) নতুনদের অসচতেনতা:

৫) টেকনিকাল সমস্যা:

০৩ রা জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৩৬

সামু পাগলা০০৭ বলেছেন: আপু আপনার মতামত দেওয়ার জন্যে অনেক ধন্যবাদ। আপনার মতো গুনী ব্লগারদের মতামত অনেক জরুরি ছিল এ পোষ্টে।

টাস্কি তো খেলাম আপু, আমাদের সবার প্রিয় ব্লগারের পেছনে কেউ কেন লাগবে? এদের কোন কাজ কাম নেই, ব্লগে মজা নিতে আসে। মডু সবাইকে ব্যান করতে থাকুক।

আপনার পরবর্তী কমেন্টে যাচ্ছি এখন।

২৯| ০৩ রা জুন, ২০১৬ সকাল ১০:৫৬

আহমেদ জী এস বলেছেন: সামু পাগলা০০৭ ,



আপনার মতোই খুব বিক্ষিপ্ত মন নিয়ে মন্তব্য করছি।
সব বিষয়েই আপনি কমবেশী আলোচনায় এনেছেন এবং যথার্থ ভাবেই । এর একটিও ফেলনা নয় । সমাধান হিসেবে যা বলেছেন তা-ও শিরোধার্য্য ।
তবে এখানের পাঠকদের রুচিভেদ শতধা বিভক্ত । বেশীর ভাগেরই হালকা । তাই সবল ব্লগারদের লেখায় তাদের অনেকেরই অনীহা থাকে । কিন্তু তাই বলে ঋদ্ধ ও সবল ব্লগাররা ব্লগ পোষ্ট ছেড়ে যাবেন , এটা্ মানতে পারছিনে । তাঁদেরকে আরো ভেবে দেখতে বলি । হাযারো ফুলের মাঝেও তো একটি দুটি ফুলই নজর কাড়ে । ব্লগের বাগানে তাঁরাই সেই ফুল । মন্তব্য কম পড়ুক, তাতে তাঁদের লেখনী যাতে থেমে না যায় সে অনুরোধ রইলো ।

আর পাশাপাশি সহ-ব্লগার বৈশাখের আমরণ নিদাঘ যা বলেছেন তার সাথে সহমত হয়ে বলি এরকমের ব্লগাররাই আজ ভরে রেখেছেন এই মাঠখানি । এদের ভীড়ে গুটি কয়েক ভালো ব্লগারদের চোখে নাও পড়তে পারে ।
তারপরেও বলি, দেখার চোখ আর রুচির বাহার থাকলে যে কোন্‌ও ব্লগারই ভালো, সুঠাম, সমৃদ্ধ পোস্ট খুঁজে নিতে দ্বিধা করেন না ।
বৈশাখের আমরণ নিদাঘ এর সুরে সুর মেলাচ্ছি একটু অন্যভাবে ----- "ব্লগিং হোক স্বতস্ফুর্ত, সবাইকে নিয়ে এবং সবার জন্য, শুধুই আত্মকেন্দ্রিক নয়।"

তবে সামুর টেকনিক্যাল দিকটি আরো শক্ত হওয়া উচিৎ সাথে সাথে মডারেশন হতে হবে যোগ্যতর । আমার মনে হয় "আলোচিত ব্লগ" টি অনেকাংশে দায়ী ভালো লেখকদের নিরুৎসাহিত হবার পেছনে ।

সকলের শুভবুদ্ধির উদয় হোক ।

০৩ রা জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৫১

সামু পাগলা০০৭ বলেছেন: অসাধারন মন্তব্য!
বেশীর ভাগেরই হালকা । তাই সবল ব্লগারদের লেখায় তাদের অনেকেরই অনীহা থাকে । কিন্তু তাই বলে ঋদ্ধ ও সবল ব্লগাররা ব্লগ পোষ্ট ছেড়ে যাবেন , এটা্ মানতে পারছিনে ।
সেটাতো আমিও বলি। কেউ যদি ফাও পোষ্ট বেশি পরে পরুক। আমার লেখা আমি লিখব। কিন্তু একদমই অনুপ্রেরনা না পেলে কতদিন আর সেটা সম্ভব? হয়তো ফেসবুকের কোন পেজ, বা অন্য ব্লগে সেই একই লেখা বেশি কদর পেল! তখন ব্লগাররা চলে যাবেনই। তাই ব্লগে ভাল লেখা আনতে হলে ভাল কমেন্টও করতে হবে।

"আলোচিত ব্লগ" প্রথমদিকে অনেক ভাল মনে হত। ভাবতাম ভালো লেখকেরা অনুপ্রেরনা পাবে। কিন্তু আজকাল কিছু নিম্নমানের লেখাও আলোচিত ব্লগে ঢুকে যাচ্ছে দেখে খারাপ লাগছে। অনেকে শুধু আলোচিত ৪/৫ টা ব্লগেই ঢু মেরে চলে যায়। কিন্তু আশেপাশের অনেক ভাল লেখাগুলো আর পড়েনা।

সকলের শুভবুদ্ধির উদয় হোক ।
লাখ কথার এক কথা এটাই।
আপনি মূল্যবান সময় খরচ করে এত সুচিন্তিত মতামত দিয়েছেন এজন্যে কৃতজ্ঞ।

৩০| ০৩ রা জুন, ২০১৬ সকাল ১১:৩৯

জেন রসি বলেছেন: গুরুত্বপূর্ণ কিছু পয়েন্ট তুলে ধরেছেন। তবে আমার কাছে মনে হয়েছে ইস্যুভিত্তিক আলোচনায় সঠিক ভাবে ডিবেট না করে ব্যক্তি আক্রমণের কারনেই অনেক সমস্যার সৃষ্টি হয়ে থাকে। আর ভালো লেখকদের চলে যাওয়ার ব্যাপারে যা বলতে চাই তা হলো, লেখালেখির সাথে অভিমান এক করার ফলেই এমন হয়েছে। লেখালেখি করলে অনেকের সাথেই মতবিরোধ হবে। এটাই স্বাভাবিক। তাই অভিমান করে চলে যাওয়াটা অযৌক্তিক।

শুভকামনা রইলো। :)

০৩ রা জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৫২

সামু পাগলা০০৭ বলেছেন: ইস্যুভিত্তিক আলোচনায় সঠিক ভাবে ডিবেট না করে ব্যক্তি আক্রমণের কারনেই অনেক সমস্যার সৃষ্টি হয়ে থাকে।
১২০% সহমত।
আপনাকেও শুভকামনা।

৩১| ০৩ রা জুন, ২০১৬ দুপুর ১২:১৯

রোষানল বলেছেন: গতকাল কই মাছ দিয়ে খেলাম।ইয়া বড় বড় সাইজের কই।বাট মজা পাইলাম না। আচ্ছা করে ভেজেই তো রান্না করা হয়েছিল।এক বন্ধু এ কথা শুনে আমায় বললো ওরে মানুষের মুখের স্বাদ ছ'মাস থাকে আর বাকি ছ'মাস থাকেনা।অপেক্ষা কর ঠিক হয়ে যাবে।

সামুকেও আমার সেই কই মাছের মতই মনে হচ্ছে। মাছ ঠিকই আছে মাগার আমার মুখেই টেস্ট নাই।

০৩ রা জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৫৪

সামু পাগলা০০৭ বলেছেন: কি জানি! হতেও পারে। তবে আমার মনে হচ্ছে তেলতেলে মজার ইলিশ মাছটা শুকিয়ে শুটকি মাছ হয়ে গিয়েছে।
দেখা যাক কি হয়!
শুভকামনা!

৩২| ০৩ রা জুন, ২০১৬ দুপুর ১২:৫১

শায়মা বলেছেন: ২) বুদ্ধিদীপ্ত পাঠকের অভাব: এ কথাটা আমার কাছে ভুল।
বুদ্ধি বিচার করা অবশ্যই সম্ভব এইখানে ব্লগারদের লেখায়, কমেন্টে, স্বভাব ও চরিত্রে। হাহা ভাবছো স্বভাব চরিত্র আমি আমার লেখায় কেমনে বুঝলাম? বুঝা যায় বুঝা যায়! এক্সপেরিয়েন্স থেকেই বুঝা যায়। সে যাইহোক-

ব্লগে মানুষ লেখা পড়ে, মতামত দেয়, মতবিরোধও জানায়। পাঠক শুধু পাঠ করে মতামত না জানাতেও পারে। বা সময় স্থান কাল বা নিতান্তই ইচ্ছা অনিচ্ছার কারণে অনেকেউ পড়তে ভালোবাসে কিন্তু কমেন্ট করতে না..... তার মানে এই না বুদ্ধিদীপ্ত পাঠকের অভাব। কমেন্ট একজন বুদ্ধিদীপ্ত পাঠক নানা কারণে নাও করতে পারেন। এই কমেন্ট না করার পিছেই কিছু ব্লগীয় কালচার দায়ী। কিছু ইগো বা অভিমান দায়ী। তার মানে এই না বুদ্ধিদীপ্ত পাঠক নাই।

কমেন্ট করে অযথা ঝামেলায় যেমন জড়াতে চায় না বা পারেনা সবাই। তেমনি অনেকেই কমেন্টকেও সহজ ভাবে নিতে পারেনা। শুরু হয় মান অভিমান ঝগড়া লড়াই এর খেলা। এই অবস্থা কি আগেও ছিলো না ? ছিলো তবে এখন কি হলো? তার সাথে আরও অনেক কিছুই জড়িয়ে আছে। ফেসবুক, নিজেদের ব্লগ ব্যাক্তিগত আলাপ পরিচয় ইত্যাদি ইত্যাদি!

জিনিভাইয়ার কমেন্ট কোট করা হলো- যা আমারও মনে হয় ----
ইস্যুভিত্তিক আলোচনায় সঠিক ভাবে ডিবেট না করে ব্যক্তি আক্রমণের কারনেই অনেক সমস্যার সৃষ্টি হয়ে থাকে।

আহমেদ জি এস ভাই বলেছেন-
তবে এখানের পাঠকদের রুচিভেদ শতধা বিভক্ত । বেশীর ভাগেরই হালকা । তাই সবল ব্লগারদের লেখায় তাদের অনেকেরই অনীহা থাকে । কিন্তু তাই বলে ঋদ্ধ ও সবল ব্লগাররা ব্লগ পোষ্ট ছেড়ে যাবেন , এটা্ মানতে পারছিনে । তাঁদেরকে আরো ভেবে দেখতে বলি । হাযারো ফুলের মাঝেও তো একটি দুটি ফুলই নজর কাড়ে । ব্লগের বাগানে তাঁরাই সেই ফুল । মন্তব্য কম পড়ুক, তাতে তাঁদের লেখনী যাতে থেমে না যায় সে অনুরোধ রইলো ।

এটাও আমার মনের কথা।

আর মন্তব্য কম বেশি নিয়ে চিন্তা করলে লেখা লেখা হয়ে উঠবে না। লেখকের সতস্ফুর্ততা বিঘ্নিত হবে। কাজেই যে যা বলে বলুক যা বলতে চাও লিখতে চাও অবশ্যই মান সন্মত করার চেষ্টা থাকতে হবে ও একলা হলেও এগিয়ে যেতে হবে।

০৩ রা জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৪৩

সামু পাগলা০০৭ বলেছেন: তার মানে এই না বুদ্ধিদীপ্ত পাঠকের অভাব। কমেন্ট একজন বুদ্ধিদীপ্ত পাঠক নানা কারণে নাও করতে পারেন। এই কমেন্ট না করার পিছেই কিছু ব্লগীয় কালচার দায়ী। কিছু ইগো বা অভিমান দায়ী। তার মানে এই না বুদ্ধিদীপ্ত পাঠক নাই।
আমার কাছে যে পাঠক কোন লেখা পছন্দ করার পরেও ভাল লাগা না জানায় তার বুদ্ধির কিছু ঘাটতি আছে। কেননা আমি না বললে সে আর লিখবে কেন? আমিইবা মন ভরে পড়তে পারব কি করে তার লেখা? তবে আপনার পয়েন্ট বুঝেছি আমি। ভালো পাঠক পড়ছে ভাল লেখা কিন্তু কমেন্ট করছে না। সেটাইতো সমস্যা।

তেমনি অনেকেই কমেন্টকেও সহজ ভাবে নিতে পারেনা। শুরু হয় মান অভিমান ঝগড়া লড়াই এর খেলা। এই অবস্থা কি আগেও ছিলো না ? ছিলো তবে এখন কি হলো? তার সাথে আরও অনেক কিছুই জড়িয়ে আছে। ফেসবুক, নিজেদের ব্লগ ব্যাক্তিগত আলাপ পরিচয় ইত্যাদি ইত্যাদি!
হুম, আগে ঝগড়া হলেও ব্লগ সরগরম থাকত এবং এত নোংরা পর্যায়ে যেতে পারতনা। কিন্তু এখন কোথায় যেন তাল কেটে ঝিমিয়ে গেছে সবকিছু।

হুম, যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলরে। তবে সবাই ডাক শুনে একসাথে ব্লগকে আগের জায়গাতে নিয়ে যাবে সে আশায়...
আপনি মূল্যবান সময় খরচ করে এত সুন্দর করে মন্তব্য করেছেন এজন্যে কৃতজ্ঞ। ভাল আপুটা অনেক ভাল থাকুক।

৩৩| ০৩ রা জুন, ২০১৬ দুপুর ১:৫৮

ঢাকাবাসী বলেছেন: ভাল লিখেছেন, সহমত।

০৩ রা জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: ধন্যবাদ সহমত প্রকাশে।

৩৪| ০৩ রা জুন, ২০১৬ দুপুর ২:০৬

বিজন রয় বলেছেন: ব্যাপার না।

সময় সবসময় ভাল বা একই রকম যায় না।
আমরাই সামুকে বাঁচিয়ে রাখবো।

আপনার জন্য শুভকামনা।

০৩ রা জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার কলমে ফুলচন্দন পরুক এবং সব ঠিক হয়ে যাক। ভাল থাকুন ভাই।

৩৫| ০৩ রা জুন, ২০১৬ বিকাল ৪:৪০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ১) পাসওয়ার্ড সমস্যা: এটা সাময়িক ।
২) বুদ্ধিদীপ্ত পাঠকের অভাব: সহমত ।
৩) গুনী, সেলিব্রেটি ব্লগারদের প্রস্থান: আমরা পরিবেশ সৃষ্টি করছি , এঁরা আবার ফিরে আসবেন ।
৪) নতুনদের অসচতেনতা: এরা প্রচুর আসবে , টিকে যাবে অল্প কজন । (নতুন দের নিয়ে কিছু বলার ছিল সময় পেলে বলব ,অবশ্য আমিও যে খুব একতা পুরান এমন নয়।)
৫) টেকনিকাল সমস্যা:এটা কেটে যাবে ।



সব শেষে সামু তিকে যাবে , টিকে থাকবে আমি, আপনি ,আমাদের প্রচেষ্টায় ।

০৩ রা জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৫৬

সামু পাগলা০০৭ বলেছেন: ৩ নাম্বার ছাড়া বাকিসব আশাই খুব তাড়াতাড়ি পূরন হতে পারে সবার চেষ্টায়। আর ওগুলো পূরন হলে ৩ নাম্বারটাও হয়ে যাবে।
আপনি অনেক আশার কথা শোনালেন ভাই। মন্তব্য পড়ে মন ভালো হয়ে গেল। অনেক ধন্যবাদ এজন্যে। ভাল থাকুন।

৩৬| ০৩ রা জুন, ২০১৬ সন্ধ্যা ৭:০১

নীলপরি বলেছেন: আপনার সাথে পুরোপুরি একমত । বিশেষ করে টেকনিক্যাল পয়েন্টটা ।

০৩ রা জুন, ২০১৬ সন্ধ্যা ৭:০৮

সামু পাগলা০০৭ বলেছেন: একমত প্রকাশে ধন্যবাদ পরী আপু। ভাল থাকবেন।

৩৭| ২৮ শে অক্টোবর, ২০১৬ দুপুর ১২:০২

rasel_246 বলেছেন: ব্লগে ইন করতে গিয়ে দেখি পাসওয়ার্ড সমস্যা। পাসওয়ার্ড রিকভার করার পর দেখি আমার ব্লগ ফাঁক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.