নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি বলা যায়! কিছু কথায় নিজেকে ব্যক্ত করা সম্ভব না আমার পক্ষে। তাই একটা সিরিজে কিছু কিছু করে সবই বলছি।

সামু পাগলা০০৭

আমি অতিআবেগী, আগে ব্যাপারটা লুকানোর চেষ্টা করতাম। এখন আর করিনা।

সামু পাগলা০০৭ › বিস্তারিত পোস্টঃ

সহায়তামূলক পোষ্ট: ব্লগারদের রাইটিং ব্লক বা ব্লগার\'স ব্লক কাটানোর স্টেপ বাই স্টেপ প্রসেস! পোষ্ট দিতে অনীহা/অস্বস্তি বোধকারী ব্লগারদের দৃষ্টি আকর্ষন করছি!

২৫ শে মে, ২০১৭ সকাল ৯:১৭

ব্লগার'স ব্লক কি?: এটি ব্লগারদের লেখালেখিতে তৈরী হওয়া একপ্রকার অনীহা। অনেক চেষ্টা করেও নতুন কোন পোষ্টের আইডিয়া না পাওয়া এবং পেলে সেটি নিয়ে লিখতে না পারা। ব্লগিং এ একধরণের অস্বস্তি বোধ করা! ব্লগিং ব্লকের মধ্যে দিয়ে বেশিরভাগ ব্লগারই কখনো না কখনো সাফার করে থাকেন।



কেন হয় ব্লগার'স ব্লক?:



১) প্রফেশনাল ও পারসোনাল নানা ব্যস্ততায় বহুদিন ব্লগে না আসা। অনভ্যাসে অস্বস্তি জায়গা করে নেয়। ব্লগে এসে মনে হয় অপরিচিত এলাকায় এলাম!
২) এক টানা অনেককিছু লেখা। বেশ কয়দিন পরে পরেই পোষ্ট দিচ্ছেন। হুট করে আর ব্রেইন কাজ করছে না। মনে হচ্ছে সব আপনি লিখে ফেলেছেন বা অন্যরা লিখে ফেলেছে!
৩) ব্যক্তি জীবনে যদি বড় কোন মানসিক স্ট্রেস থাকে। এটি সৃষ্টিশীল কাজে ব্যাহাত ঘটাতে পারে।

ব্লগার'স ব্লকের উপসর্গ:

১) "নতুন ব্লগ লিখুন" এ ক্লিক করে শুন্য দৃষ্টিতে বসে থাকা।
২) কিবোর্ডে হাতগুলো জড়তা নিয়ে বসে। কিছুই টাইপ করতে পারছে না।
৩) কিছু একটা লেখা, এবং ব্যাকস্পেইসে গিয়ে মুছে ফেলা। এভাবে করতে করতে আধা ঘন্টা পরও পাতা শুন্য!
ওপরের সব উপসর্গগুলো এক সপ্তাহের জন্যে হলে চিন্তার কিছু নেই। কিন্তু লম্বা সময় যেমন পনেরো দিন বা মাসখানেক দেখা দিলে আপনাকে কিছু করতে হবে সমস্যাটি কাটানোর জন্যে।



ব্লগার'স ব্লক এর চিকিৎসায় ১০ টি উপায়:



১) বিরতি: কদিন ব্লগ থেকে বিরতি নিন। একদমই লগইন করবেন না। লেখার চেষ্টা করবেন না। এতে করে আপনার মন রিল্যাক্সড হবে এবং লেখার তৃষ্ণা বৃদ্ধি পাবে। রেস্ট শেষ হলে, ফ্রেশ মনে পুনরায় চেষ্টা করুন। এক ধরণের ফ্লেক্সিবিলিটি বোধ হবার কথা। যদি তা একদমই নাহয় তবে আরো অনেক উপায় রয়েছে ব্লগার'স ব্লক কাটানোর জন্যে।

২) হাবিজাবি রাইটিং (ধাপ ১): মনে যা আসে তাই লিখুন। ইট ডাসন্ট হ্যাভ টু মেইক সেন্স, জাস্ট রাইট! হাবিজাবি যা ইচ্ছে। ভাববেন না। র‌্যানডম শব্দ, অক্ষর যা ইচ্ছে টাইপ করে ব্যাস কিবোর্ডের ওপরে ঝড় বইয়ে দিন। হাতের জড়তা কাটতে থাকবে।

৩) হাবিজাবি রাইটিং (ধাপ ২): এবারে হাবিজাবি রাইটিং স্টেইজের আরেকটু এডভ্যান্সড স্টেইজে যান। একটা বিষয় ঠিক করুন, সেটি নিয়ে মনে যা আসে লিখতে থাকুন। সেটা যেকোন বিষয় হতে পারে। কোন মানে থাকতে হবে না। আপনি পোষ্ট লেখার নয়, ব্লগার'স ব্লক কাটানোর চেষ্টায় আছেন। যেমন বিষয় ঠিক করলেন, ফুল! ফুল নিয়ে যা জানেন, যতটা জানেন সব লিখে যাবেন। হাবিজাবি লিখতে লিখতে কখন মিনিংফুল কিছু লিখে ফেলেছেন নিজেও বুঝতে পারবেন না!

৪) ফটো ব্লগ: জড়তা বা সংকোচ কমে গেলে পোষ্ট দেবার কথা ভাবুন। প্রথমে একটি ফটো ব্লগ দিতে পারেন। তাতে নিজের তোলা ছবি বা নেট থেকে নেওয়া মজার ছবি কালেক্ট করে ক্যাপশন লিখে পোষ্ট করুন। পাঠকদের কমেন্টের জবাব দিন। এভাবে পোষ্ট দেবার জড়তা কেটে যাবে। অনেকদিন পরে ব্লগে এলে এধরণের কিছু ব্লগ আবারো কমফর্টেবল বোধ করতে সহায়তা করবে।

৫) জনরা পরিবর্তন: এবারে সিরিয়াসলি পোষ্ট লেখার চেষ্টা করুন। প্রথমে দরকার একটি শিরোনাম মানে একটি আইডিয়া। কোন পোষ্ট লেখার সবচেয়ে কঠিন বিষয় সেটি শুরু করা। ব্লগার'স ব্লক চলাকালে সেটা অসম্ভবই হয়ে যায়। একটা মিনিংফুল আইডিয়ার সন্ধানে হাতড়ে মরতে হয়। তখন আপনি জনরা পরিবর্তন করতে পারেন। আপনি সাধারণত যে ধরণের লেখা লেখেন তা বন্ধ করুন। অন্যকিছু চেষ্টা করুন। যেমন সাধারণত কবিতা লিখে থাকলে ছোট গল্প লেখার চেষ্টা করুন। সাধারণত সময়সাময়িক লিখে থাকলে রম্য লিখুন! নতুন কিছু করার বোধ মনের সৃষ্টিশীলতাকে বাড়িয়ে দেয়, এবং সক্রিয় হতে সাহায্য করে।

৬) নিজের পুরোন লেখা: আপনি নিজেও নিজের সাহায্য হতে পারেন। আইডিয়া খোঁজার জন্যে নিজের পুরোন পোষ্ট পড়ুন যা মনকে অনেক সাহস জোগায়। নিজের পুরোন কোন পোষ্ট যা নিজের বা অন্য অনেকের প্রিয় ছিল, সেটি পড়লে আত্মবিশ্বাস পাবেন। আপনার মনে হবে যে আপনি তো লিখতে পারেন। এই আপনিই তো সেই লেখাটি লিখেছিলেন! এটি আপনাকে নতুন আইডিয়া পেতেও সাহায্য করবে। যেমন কোন প্রিয় মুভি রিভিউ দেখে মনে হতে পারে রিসেন্টলি দেখা একটি মুভির রিভিউ লিখে ফেলি! অথবা কোন গবেষাধর্মী পোষ্ট যেমন দেখে মনে হতে পারে, এটি তো আরো ডিটেইলে লেখা যায়! বা হয়ত বেশ আগের কোন পোষ্টে একটি বিষয় নিয়ে নিজের মতবাদ দিয়েছিলেন, এখন সেই বিষয়টি নিয়ে অন্যভাবে ভাবেন। সেটাও শেয়ার করতে পারেন! আপনার পুরোন লেখাই নতুন লেখার আইডিয়া দেবে আপনাকে!

৭) পাঠকদের কমেন্ট পড়ুন: এটি ভীষনই সহায়তাকারী। পাঠকেরা কমেন্ট করে নানা ভুল ত্রুটি ধরিয়ে দেন। আবার পড়ে অনেক ভালো লাগলে তেমনই কোন একটি লেখা দেবার অনুরোধ করেন। প্রশ্ন করেন। উপদেশ দেন। তর্ক করেন। এইসবের মধ্যেই লুকিয়ে থাকে নানা বিষয় যা নিয়ে লিখতে পাঠকই আপনাকে বলেছেন জেনে বা না জেনে! ব্যাস লিখে ফেলুন সেই বিষয়টি নিয়ে!

৮) মনকে স্বাধীনতা দিন:
এইমুহূর্তে আপনার একটি শিরোনাম থাকার কথা। এক্সাক্টলি কোন জনরায় কি নিয়ে লিখবেন তা জানেন। কিন্তু শুরু করতে গিয়ে আর এগোতে পারছেন না ব্লগার'স ব্লকের দরুন! সেসময়ে লেখা যেকোন জায়গা থেকে শুরু করুন। মাঝখান থেকেও শুরু করতে পারেন। প্রথমে ভূমিকা লিখতেই হবে এমন গো ধরে থাকবেন না। মনকে স্বাধীনতা না দিলে মনের জড়তা কাটে না! সেই বিষয়ে মনে আসা সবচেয়ে গুরুত্বপূর্ণ কথাগুলো লিখে ফেলুন পয়েন্ট ফর্মে।

৯) ব্রেইনস্টর্ম:
লেখাকে নানা পয়েন্টে ভাগ করে নিন। সাধারণ একটি উদাহরণ দেই: আপনি বাংলাদেশী সংস্কৃতিতে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান নিয়ে লিখতে চান। তো ভাবুন যে আপনি ১) উপন্যাসে ওনার অবদান, ২) কবিতায় ওনার অবদান, ৩) গানে ওনার অবদান লিখবেন। উপন্যাসের নিচে নিজের প্রিয় উপন্যাসের নাম লিখুন- ১) ক, খ, গ! কবিতা, গানের ক্ষেত্রেও তাই!
গল্প লিখতে গেলেও ব্রেইনস্টর্ম করতে পারেন। চরিত্রগুলোর নাম লিখুন। কোথায় গল্পটি অবস্থান করছে, গ্রামে না শহরে না অন্যকোথাও সেটা ভাবুন। এরপরে সেই জায়গাটি কল্পনা করার চেষ্টা করুন। কিছু পয়েন্ট লিখুন। উদাহরণ: রফিক - গ্রাম্য কিশোর- চঞ্চল, হামিদুল সাহেব - শিক্ষক -আদর্শবাদী! গ্রাম- রসূলপুর - শ্যামলিমায় ঘেরা!
এভাবে পয়েন্টস, এন্ড সাবপয়েন্টস লিখুন। তারপরে পূর্ণ বাক্যে নিজের কথাগুলো লিখতে শুরু করুন। প্রথমেই একটি বাক্য বা প্যারাগ্র্যাফ লিখে ফেলা ব্লগার'স ব্লক চলা সময়ে প্রায় অসম্ভব!
ও হ্যা, ব্রেইনস্টর্মিং শুধু ব্লগার'স ব্লক কাটাতেই নয় যেকোন সময়েই করা যায়। ব্লগে বা ব্লগের বাইরে, যেকোন লেখার আগে আউটলাইন তৈরি করে নিলে সহজ হয় পুরো বিষয়টা এক সুঁতোয় গাঁথা।

১০) ড্রাফট এডিট, ড্রাফট এডিট..:
আপনি একটি লেখা মোটামুটি দাড় করিয়ে ফেলেছেন। ভাগ্য ভালো থাকলে এতকিছু করার পরে গড়গড় করে পুরো একটি পোষ্টই লিখে ফেলবেন মনের অজান্তে।
তবে তা নাও হতে পারে। দেখা গেল, আপনি অনেক খাপছাড়া ভাবে লিখেছেন। ব্লগার'স ব্লক চলাকালিন মনের বিক্ষিপ্ত ভাব লেখাতেও ফুটে এসেছে। কোন কোন পয়েন্ট শেষও করতে পারেননি। তখন ড্রাফট সেইভ করে লগ আউট হোন। কদিন পরে আবারো চেষ্টা করুন। পড়ুন, নিজের সেই লেখাটি বারবার পড়ুন। আর ভুল ভ্রান্তি গুলো ঠিক করুন। এভাবে চেষ্টা করতে করতে দেখবেন আপনি আস্তে আস্তে একটি গোছালো মন মতো পোষ্ট লিখতে পেরেছেন।

এসব স্টেইপ ঠিকঠাক ভাবে করলে আপনার ব্লগার'স ব্লক কেটে যাবার কথা। তখন মনের সুখে ব্লগিং করুন এবং সামুপাগলাকে এসে ধন্যবাদ দিন। ;) না কেটে গেলে সে দায়ী নয়, আপনিই কোন ভুল করেছেন স্টেপস ফলো করতে সেটিও মাথায় রাখুন। :D

আশা করি ওপরের আইডিয়াগুলো আসলেই অনেক ব্লগারকে সহায়তা করবে। নানা প্রিয় ব্লগারকে পোষ্ট দিতে দেখিনা অনেকদিন। অনেককে সামুতে লগড ইন হতে পর্যন্ত দেখি না! হয়ত তারা ব্লগার'স ব্লকের মধ্য দিয়েই যাচ্ছেন। অথবা কোন অভিমানে সামু থেকে দূরে সরে আছেন। এই পোষ্ট ব্লক কাটাতে সহায়তা করবে। আর অভিমান? সেটা সামু এবং ব্লগারদের আপন ভেবে মাথা থেকে সরিয়ে ফিরে আসুন। প্লিইইইজ!

অন্যসব ব্লগারদের ব্লগার'স ব্লক কিংবা রাইটিং ব্লক কাটানোয় কোন পরামর্শ থাকলে দয়া করে জানাবেন। উপকারী হলে আমি পোষ্টে এড করে দেব। সবার অনেক সাহায্য হবে।
হ্যাপি ব্লগিং টু অল নিউ এন্ড ওল্ড ব্লগারস! :)

মন্তব্য ৮০ টি রেটিং +১১/-০

মন্তব্য (৮০) মন্তব্য লিখুন

১| ২৫ শে মে, ২০১৭ সকাল ৯:২৮

দীপঙ্কর বেরা বলেছেন: কিভাবে এই ব্লগে আমার লেখা প্রথম পাতায় আসবে জানাবেন প্লিজ। মডারেট বা অ্যাডমিনদের জানিয়েছি। তাও প্রথম পাতায় লেখা আসছে না। ব্লগিংয়ের ইচ্ছেই চলে যাচ্ছে। ভাল থাকবেন।

২৫ শে মে, ২০১৭ সকাল ৯:৪২

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি প্রথম পাতায় লেখা আসার জন্যে, আপনাকে প্রথমে নিরাপদ ব্লগার হতে হবে। মডারেশন স্ট্যাটাসের নিচে আপনি দেখতে পারবেন আপনি সেইফ ব্লগার কিনা? কত সময় ব্লগিং এর পরে আপনি নিরাপদ ব্লগার হতে পারবেন তা একদম নিশ্চিত নয়। আপনাকে পোষ্ট দিয়ে যেতে হবে, অন্যদের ব্লগে মূল্যবান মন্তব্য করতে হবে। সেটা ব্লগ কর্তৃপক্ষের চোখে পরলে আপনার লেখা প্রথম পাতায় প্রকাশিত হবার সুযোগ পাবে।

ধরে নিলাম আপনি নিরাপদ ব্লগার তবুও প্রথম পাতায় আসছে না। হয়ত আপনি "নতুন ব্লগ লিখুন" এর নিচে "প্রথম পাতায় প্রকাশিত হবে" বক্সটিতে চেক বক্স দেননি।
অন্যকোন কারণ এইমুহূর্তে মাথায় আসছে না। অন্য ব্লগারদেরও অনুরোধ করছি আপনাকে সহায়তা করতে।

আশা করি সমস্যার সমাধান জলদিই হবে।
অনেক ভালো থাকুন!
হ্যাপি ব্লগিং!

২| ২৫ শে মে, ২০১৭ সকাল ৯:৪৯

পথহারা মানব বলেছেন: সুন্দর ও উপকারই পোষ্টের জন্য ধন্যবাদ!!!
যদিও উপরোক্ত কোন মেডিসিনিই আমার জন্য কার্যকরী হবে বলে মনে হয় না :( ;)

২৫ শে মে, ২০১৭ সকাল ৯:৫২

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ ভাইয়া!!! কেমন আছ? এলোমেলো অগোছালো? হাহাহা।

আহারে! ট্রাই না করেই বলে দিলে কার্যকরী হবে না? ট্রাই তো করো আগে, এই মেডিসিনে কাজ না হলে অন্য হাই ডোজের মেডিসিন দেওয়া হবে। ;)

পাঠ ও মন্তব্যে তোমাকেও ধন্যবাদ।
ভালো থেকো সবসময়েই।
দোয়া করি অনেক।

৩| ২৫ শে মে, ২০১৭ সকাল ৯:৫১

মোস্তফা সোহেল বলেছেন: ব্লগার'স ব্লক ! এই বিষয়টাই আমার জানা ছিলনা। তবে আপনার লেখা পড়ে বুঝতে পারলাম আমি মাঝে মাঝে ব্লগার'স ব্লক-এ ভুগি।
আপনার এই লেখাটি আমাকে অনেক ভাবেই সাহাজ্য করব।
সামু পাগলা আপু আপনি এই সুন্দর পোষ্টের জন্য একটা না অনেক অনেক ধন্যবাদ পাওয়ার যোগ্য।
যেহেতু বিষয়টি আমার জানাই ছিল না তাই আমার পক্ষ থেকে কোন নতুন পরামর্শ নেই । অন্য অভিজ্ঞ ব্লগাররা নিশ্চই পরামর্শ দিবেন।
আমার মাথায় মাঝে মাঝে অনেক আইডিয়া আসে কিন্তু কোনটা নিয়ে লিখব সেইটা নিয়েই দ্বিধা দন্দে থাকি। শেষে দেখা যায় আর কোন বিষয় নিয়েই লেখা হয় না। এই তো গতকাল থেকে দুটি বিষয় নিয়ে লিখতে চেষ্টা করেও লিখতে পারিনি। তা ছাড়া সামু দেখলাম গরম তাই কিছু লিখে পোষ্টও দিতে ইচ্ছে হচ্ছিল না। অল্প লিখে লেখা আর আগাতে পারিনি।আমি মনে মনে গড় গড় করে অনেক কিছুই লিখে ফেলি।কিন্তু বাস্তবে খাতা কলম কিম্বা কিবোর্ডে লিখতে বসলে আর লেখা বের হতে চাই না।
ভাল থাকুন। সুন্দর একটি পোষ্টের জন্য এই গরমে আপনাকে ঠান্ডা বরফ শীতল শুভেচ্ছা।

২৫ শে মে, ২০১৭ সকাল ১০:০৩

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি অনেকেই রাইটিং ব্লকের সাথে পরিচিত হলেও ব্লগার'স ব্লকের সাথে নয়। আপনি এবং যারা জানেন না তাদেরকে জানাতে পারলে আমার পোষ্ট ভীষনভাবে সার্থক হবে।

কোনটা নিয়ে লিখবেন সেটা নিয়ে দ্বিধার কিছু নেই। দুটোই লিখতে পারেন। যে যে আইডিয়া মাথায় এসেছে তার শিরোনাম লিখে পোষ্ট ড্রাফট করে রাখুন। এরপরে যেটি নিয়ে সেই মুহূর্তে বেশি লিখতে ইচ্ছে করবে তা নিয়ে ব্রেইনস্টর্ম করুন। অন্য বেলায় বা দিনে যদি অন্য আইডিয়াটি নিয়ে লিখতে ইচ্ছে হলে তা নিয়েই লিখবেন। একটি শেষ করেই অন্যটিতে যেতে হবে এমন কোন নিয়ম তো নেই। মনকে স্বাধীনতা দিন। একটি লাইনও যদি মাথায় আসে লিখে ফেলুন। পরে অন্যকোন সময়ে আবারো লিখবেন। মানে মনে যা আসবে যখন আসবে লিখে ফেলবেন ঝরঝর করে। সেটা কোন আইডিয়াকে ফিট করছে কিনা, মিনিংফুল, গোছালো হচ্ছে কিনা তা নিয়ে মাথা ঘামাবেন না। ব্যাস লিখে যাবেন। পরে যখন আপনি নিজের সেই অগোছালো লেখাটি ফ্রেশ মনে আবারো পড়বেন, দেখবেন ভুলগুলো শুধরে নিতে পারছেন। গোছাতে পারছেন সবকিছু।
লেখা একটি স্টেপ বাই স্টেপ প্রসেস। এক বসায় একটি পোষ্ট লিখতেই হবে তা তো নয়!

আপনার ভীষন সুন্দর মন্তব্যে কৃতজ্ঞতা।
হাহা, আপনাকে শীতল বৃষ্টির শুভেচ্ছা! ;)
হ্যাপি ব্লগিং!

৪| ২৫ শে মে, ২০১৭ সকাল ১০:১৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ব্লগার'স ব্লকের অভিজ্ঞতা নাই। তবে অন্য কারণে ব্লগে লেখালেখি কমিয়ে দিয়েছি। নতুন লেখা তো একেবারেই দিচ্ছি না। ব্লগের পরিস্থিতি অনুকূল মনে না করলে নতুন লেখা দেওয়ার সম্ভাবনাও খুব কম।

কিন্তু প্রিন্ট মিডিয়ায় আমি চুটিয়ে লিখে যাচ্ছি। ঢাকার তিনটি এবং রাজশাহীর দুটি পত্রিকায় নিয়মিত লিখছি। মজার কথা, এই পত্রিকাগুলোর মধ্যে একটি পত্রিকা আমাকে সম্মানীও দিচ্ছে। যদিও সেটা তেমন উল্লেখযোগ্য অংক নয়। তারপরেও তারা আমাকে সম্মান করছে, এটাই বড় কথা।

ধন্যবাদ সামু পাগলা০০৭।

২৫ শে মে, ২০১৭ সকাল ১০:২৭

সামু পাগলা০০৭ বলেছেন: হেনাভাই, আমরা সবাই যদি চাই, তবে ব্লগের পরিবেশ অনুকূলে আনতে পারব। ব্লগে ভালো ভালো বিশেষত মৌলিক লেখা দেওয়া, অহেতুক কাঁদা ছোড়াছুড়ি না করার দিকে ব্লগারদেরকে লক্ষ রাখতে হবে। আর মডারেশনকেও দায়িত্ব ঠিকভাবে পালন করতে হবে। সবাই যে সবকিছু সবসময় ঠিকভাবে করবে তা নয়। ভালো খারাপ সব জায়গায় থাকে। সবকিছু নিয়েই চলতে হয়। আপনার মতো শ্রদ্ধাভাজন ব্লগারেরা প্রতিকূল অনুকূল যেকোন পরিস্থিতিতে ব্লগের পাশে থাকবেন, দুঃসময়ের বন্ধু হবেন সেটাই কামনা।

জ্বি অবশ্যই, সম্মানটা তো অনেক বড় একটা প্রাপ্তি যেকোন লেখকের জন্যে। আপনার লেখনী সেটির যোগ্যও হেনাভাই।

পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ।
সুস্থ্য ও সুখী থাকুন সদা সর্বদা!

৫| ২৫ শে মে, ২০১৭ দুপুর ১২:১২

ধ্রুবক আলো বলেছেন: রাইটার্স ব্লক হয়ে থাকে। কারণ এখন আমরা ব্যস্ত জীবন যাপন করি, মন খুলে দু একটা লেখা লিখতে পারি না।
অনেক সময় মানসিক প্রেসার থেকেও এ সমস্যা বেশি হয়।

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ব্লগার'স ব্লকের অভিজ্ঞতা নাই। তবে অন্য কারণে ব্লগে লেখালেখি কমিয়ে দিয়েছি। ভাইয়ের সাথে একমত।
আরও একটা কারণ হলো, লেখা গল্প, কবিতা চুরি হয় এটা একটা দুঃখজনক বিষয় তাই ইদানিং যদিও লিখি তবুও পোস্ট করি না।

মূল্যবান ও উপকারী পোস্টের জন্য ধন্যবাদ।

২৫ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:২৫

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি ব্যস্ততাও এর কারণ হয়ে থাকতে পারে। ঠিক বলেছেন।

উফফ! এই চুরি! সামু ব্লগকে এই ব্লগের কোন লেখা কপি পেস্ট করা থেকে ঠেকাতে হবে। এই কাজটি সামু জলদি না করলে ব্লগের ভবিষ্যৎ কি হবে আল্লাহই জানেন!

আপনাকেও সুন্দর মন্তব্যে ধন্যবাদ।
শুভকামনা!

৬| ২৫ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:২০

সালমান মাহফুজ বলেছেন: রাইটিং ব্লক নিয়ে আগে জানা ছিল । কিন্তু ব্লগিংয়ের ক্ষেত্রে ব্লক ! এটা নতুন করে জানলাম ।

২৫ শে মে, ২০১৭ রাত ৮:০৭

সামু পাগলা০০৭ বলেছেন: নতুন কিছু জানাতে পেরে আনন্দিত। আশা করি কখনো ব্লগার'স ব্লকে পরলে পোষ্টটি আপনাকে সাহায্য করবে।
অনেক শুভকামনা রইল।

৭| ২৫ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:৩১

শুভ_ঢাকা বলেছেন: ভালই লিখেছেন ব্লগার'স ব্লক নিয়ে। ব্লগারদের জন্য উপকারী পোষ্ট।

২৫ শে মে, ২০১৭ রাত ৮:০৮

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি, আমিও আশা করি পোষ্টটি ব্লগারদের উপকারে আসবে।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভকামনা শুভসাহেব!

৮| ২৫ শে মে, ২০১৭ রাত ৮:৪৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: ডাক্তার সাব
আমি ব্লগারর্স ব্লক কাটাতে চাই
কেউ যেন কোনদিন বলতে না পারে
ডাক্তার সাবের হাতযশ নাই!!!!!

এমন ব্লগ লিখব কি করে
বলবে সবােই গুনি
পারবনা বলতে কাউকে
কখনো চোর বা চুন্নি :P

এমন বুদ্ধি চাই - যেন আর কেহ না পায় সেটি
ব্লগ লিখে নিগ্গাত হয়ে যাব এক বি-রা-ট সিলিব্রিটি ;)

অটোগ্রাফ ফটোগ্রাফ সব কিছুতে রবে ভাব
আর তবে কি চাই!
কেউ যেন কোনদিন বলতে না পারে
ডাক্তার সাবের হাতযশ নাই!!!!!

(পুরানো বাংলা গানের প্যারোডি :) )

ব্লগ পড় হঠাৎই গুনগুনিয়ে মনে এল :)

দারুন পোষ্ট। যারা ব্লগার ব্লকে ভোগেন দারুন কাজে দেবে।
+++++++++++++++++

২৫ শে মে, ২০১৭ রাত ৯:১৮

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার প্যারোডিতে কিছু সিরিয়াস ব্যাপার উঠে এসেছে। ওপরের মন্তব্যগুলোতেও সেইসব বিষয় দেখলাম। সেগুলো নিয়ে কিছু কথা বলি।

জানেন সখা, যখন দুটো মানুষের মধ্যে ঝগড়া হয় তখন সেই দুটো মানুষকেই সেটা মিটিয়ে ফেলতে হয়। কেউ ভুল হোক ঠিক হোক তাদের মধ্যেই থাকলেই বেস্ট হয়। এর মধ্যে তৃতীয় তিনশত হাত জড়িয়ে পরলেই যতো ঝামেলা বাঁধে। কেউ একজনের পক্ষ নেয় তো কেউ অন্যজনের। এভাবে ঝগড়া টা দুজনের মধ্যে থেকে দুটি দলের মধ্যে শুরু হয়ে যায়। পুরো ব্লগটাই তখন বিভক্ত হয়ে যায়। ব্লগে কদিন ধরে তাই হয়েছে। ঝগড়া যদি এত সহজে এক দুটি পোষ্টের মাধ্যমে ছড়ানো যায় তবে তো হিট পাবার জন্যে সবাই আরো বেশি করে উদ্ভট সব অপবাদ দিয়ে পোষ্ট দেবে। অথবা উদ্ভট লজিকে নিজেকে ডিফেন্ড করার চেষ্টা করবে। কদিন ধরে ব্লগে আসতে ভালো লাগছে না সত্যিই। তবুও পোষ্টটি শেষ হয়ে গেল বলে দিতেই হলো।

যাই হোক, এই পোষ্টটি নিয়ে বলি।
আপনার মন্তব্যে অনুপ্রেরণা পেলাম।
একটা জিনিস বুঝলাম না। প্লাস পেলাম এতগুলো, কিন্তু লাইকে আপনি নেই! এই কাজটি অনেক ব্লগারকেই করতে দেখেছি। না না, লাইক সিকার নই। কুডন্ট কেয়ার লেস এবাউট ইট। তবে এটি নিয়ে অনেক ব্লগার সমালোচিত হন যে প্লাস বলার পরেও লাইক বাটনে ক্লিক করেননি। সেটা নিয়ে রম্য, ছড়া, সহ নানা লেখাই এসেছে। ব্যাপারটি আপনি ইচ্ছে করে করেন নি বিশ্বাস করেই দৃষ্টিতে আনলাম।
না না এখন আবার কষ্ট করে লাইক দিতে হবেনা। ব্যাস পরের বার খেয়াল রাখবেন প্লাস বলার আগে এই বিষয়টি নিয়ে। :)

যাই হোক, পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভকামনা!

৯| ২৫ শে মে, ২০১৭ রাত ৯:৪২

বিদ্রোহী ভৃগু বলেছেন: না না এখন আবার কষ্ট করে লাইক দিতে হবেনা। ;)
বল্লেই হলো। জিভে কামড় দিয়ে আেগ বাটন টিপে পড়ে বাকী টুকু পড়েছি :)
+

:)

থ্যাংকস সখি। আন্তরিকতায় শিক্ষা দেয়ায়। আর দারুন গভীর বিষয় উঠে এসেছে প্রতিমন্তব্যে। আসলেই ছোট্ট স্ফুলিংগও বিশাল অগ্নিকান্ডের কারণ হয়- কেয়ার লেস হলে। আর ছড়ার আড়ালের সত্যটুকু নজরে পড়েছে দেখে খুশি লাগল :)

শুভেচ্ছা অন্তহীন শুভকামনাও


২৫ শে মে, ২০১৭ রাত ৯:৫৫

সামু পাগলা০০৭ বলেছেন: কাউকে চোখে আংগুল দিয়ে লাইক দিতে বলার বিষয়টি আমার ভালো লাগেনা। কেমন যেন হিট সিকার টাইপ মনে হয় নিজেকে যেটা কোনভাবেই হতে চাইনা। এরকম অনেকবার আগেও হয়েছে কিন্তু কিছুই বলিনি তাই। তবে আপনি তো আপন মানুষ, বাড়ির মানুষ আপনাকে বলা যায়, বলেই বললাম। :) ;)

কেয়ার লেস দু একজন হলে সমস্যা হয় না অতোটাও। কিন্তু সবাই কেয়ারলেসনেস কে উস্কানি দিলে অগ্নিকান্ড নয়, আগ্নেয়গিরির সূত্রপাত হতেও সময় লাগেনা। সামু ব্লগই তার প্রমাণ!

যাই হোক, শুভেচ্ছা রইল আমার তরফ থেকেও।

১০| ২৫ শে মে, ২০১৭ রাত ৯:৪৭

প্রামানিক বলেছেন: সুন্দর পোষ্ট, ধন্যবাদ।

২৫ শে মে, ২০১৭ রাত ৯:৫৫

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ প্রামানিক ভাই! ভালো আছেন তো? আশা করি আছেন।

আপনার মন্তব্যে অনুপ্রেরনা পেলাম। ধন্যবাদ আপনাকেও।
সুস্থ্য ও আনন্দময় জীবন কাটান।

১১| ২৫ শে মে, ২০১৭ রাত ১০:০৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ব্লগারগন এবং ব্লগ অথরিটির মধ্যে একটা পারস্পরিক সমঝোতা ও সহযোগিতার সম্পর্ক থাকা উচিত বলে আমি মনে করি। ব্লগের সার্বিক উন্নয়নে ব্লগারদের ভুমিকাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। আমি ব্যক্তিগতভাবে চাই সামু ব্লগ আরও ভালোভাবে চলুক এবং সকলের প্রাণের ব্লগ হয়ে উঠুক। কিন্তু এ জন্য ব্লগারদের চাওয়াটাই যথেষ্ট নয়, ব্লগ অথরিটিরও ভুমিকা থাকা উচিত।

কিছুদিন আগে ব্লগে লেখা চুরির মহোৎসব শুরু হয়েছিল। অন্য অনেক ব্লগারের মতো আমার লেখাও চুরি হয়েছে। তুমি হয়তো সেই সময় ব্লগিং করোনি। তাই নাও জানতে পারো। সেই সময় এই চুরি বন্ধ করার ব্যাপারে অনেক ব্লগার অনেক রকম প্রস্তাব সম্বলিত পোস্ট দিয়েছিলেন। আমি পোস্ট না দিলেও অন্যের পোস্টে মন্তব্য করতে গিয়ে বলেছিলাম যে, তথ্য প্রযুক্তির এই উন্নতির যুগে ব্লগের লেখা একমাত্র লেখক ছাড়া অন্য কেউ যাতে কপি পেস্ট করতে না পারে সেরকম সফটওয়্যার সামুতে ইন্সটল করা হোক। তাহলে লেখা চুরি ১০০% বন্ধ না হলেও ৯০/৯৫% বন্ধ হয়ে যাবে। কারণ কপি পেস্ট করার সুযোগ আছে বলেই এত লেখা চুরি হয়। সেই সুযোগ না থাকলে ব্লগ থেকে কোন লেখা কম্পিউটারে নতুনভাবে আদ্যোপান্ত টাইপ করে চুরি করার মতো পরিশ্রম লেখাচোরেরা করবে না। মুষ্টিমেয় দু'একজন করতে পারে।
আমার এই মন্তব্যের প্রেক্ষিতে তথ্যপ্রযুক্তি বিষয়ে দক্ষ কয়েকজন ব্লগার বলেছিলেন এই ধরণের সফটওয়্যার তৈরি করা খুবই সম্ভব এবং কোন এক ব্লগে নাকি এই ব্যবস্থা আছে। এটা করা যেতে পারে।
যাই হোক, আমার পরামর্শই মানতে হবে এমন দাবী করিনা। অনেকে অনেক প্রস্তাব দিয়েছিলেন সেই সময়। সামু অথরিটি কারো পরামর্শই আমলে নেননি অথবা নিজেরাও লেখা চুরি বন্ধে কোন উদ্যোগ গ্রহন করেননি। এই অবস্থায় ব্লগে লেখালেখি করা প্রায় অসম্ভব হয়ে পড়ছে দিনের পর দিন।

২৫ শে মে, ২০১৭ রাত ১০:১৭

সামু পাগলা০০৭ বলেছেন: ব্লগারগন এবং ব্লগ অথরিটির মধ্যে একটা পারস্পরিক সমঝোতা ও সহযোগিতার সম্পর্ক থাকা উচিত বলে আমি মনে করি।
একদম! মনের কথা টেনে এনে বলেছেন।

আমি সেই সময়ে ব্লগ লিখিনি নানা ব্যস্ততায়, তবে বিলিয়ার ভাইয়ের পোষ্টগুলো এবং চুরি ঠেকানো নিয়ে তিনি যা যা বলেছিলেন এবং অন্যান্য ব্লগারেও সেই সময়ে মতামত/পোষ্ট দিয়ে যা বলেছিলেন তার সব নাহলেও বেশিরভাগটাই আমার চোখে পরেছে। একজন ব্লগার হিসেবে আমি মন দিয়েই পড়েছি।

আমিও ব্যক্তিগতভাবে চাই, যে সামু ব্লগ থেকে যেকোন লেখা কপি পেস্ট করার সুবিধাটি (আসলে ব্লগারদের জন্যে চরম অসুবিধা) টি দূর হোক। চোর কষ্ট করে লেখা কপিও করবে না। করলেও সেটা কমই হবে। এই সুব্যবস্থা বাংলা নানা বিখ্যাত/অখ্যাত ব্লগ ও নানা ধরণের সাইটে রয়েছে। তাতেই বোঝা যায় তেমন কঠিন কোন কাজ এটি নয়। সামু ব্লগ অথরিটি একটু দৃষ্টি দিলেই হয়! কিন্তু তারা কেন এত গুরুত্বপূর্ণ একটি বিষয়ের দিকে দৃষ্টিপাত করছেন না আমি জানি না।

আপনিই বলেন হেনাভাই, আজকাল ব্লগে কয়টা ভালো লেখা আসে? একঘেয়েমি, প্রানহীনতা এসে গিয়েছে যেন সবকিছুতে। লেখক কিন্তু আমাদের আছে কিন্তু ভয়ে লিখছে না। চুরি করে চোরের পালানোর কথা, কিন্তু এখন লেখার প্রকৃত মালিকেরাই যেন পালাচ্ছেন। ইটস ভেরি স্যাড টু উইটনেস!

আর কি বলা উচিৎ জানি না। ধুর ধ্যাত! :(
আপনার ভীষন সুন্দর মন্তব্যে ধন্যবাদ জানাই।
আর সকল শুভকামনাও থাকল।

১২| ২৫ শে মে, ২০১৭ রাত ১০:৩৯

শরীফুর রায়হান বলেছেন: প্রয়োজনীয় পোস্ট, আমাদের মত নবীনদেরও কাজে আসবে

২৫ শে মে, ২০১৭ রাত ১০:৪৫

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি অবশ্যই কোন নতুন ব্লগারও ব্লগার'স ব্লকে ভুগতে পারেন। আর না ভুগলেও, এই পোষ্টে একটি নতুন পোষ্ট শুরু করার গাইডলাইন দেওয়া হয়েছে যা অনেক নতুন ব্লগারকেই সাহায্য করবে আশা করি।

আপনাকে পাঠ ও মন্তব্যে আন্তরিক ধন্যবাদ।
শুভকামনা!

১৩| ২৫ শে মে, ২০১৭ রাত ১১:৪৭

উম্মে সায়মা বলেছেন: একেবারে মেডিক্যাল প্রেসক্রিপশন দিয়ে ফেলেছেন আপু। :) আশা করি অনেকের কাজে লাগবে।

২৬ শে মে, ২০১৭ রাত ১২:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: সায়মা আপুউউ! পোষ্টে পেয়ে ভালো লাগল!

হাহা, রোগীরা ঔষুধ ঠিকমতো খেলে অবশ্যই কাজে লাগবে!

সুন্দর ও মজার মন্তব্যে অনেক ভালোলাগা।
ভীষন ভালো থাকবেন।

১৪| ২৬ শে মে, ২০১৭ রাত ১২:২৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ভাল লিখেছেন সে জন্য ধন্যবাদ।

২৬ শে মে, ২০১৭ রাত ১২:৪৫

সামু পাগলা০০৭ বলেছেন: আপনি পড়েছেন ও মন্তব্য করেছেন এজন্যে আপনাকেও ধন্যবাদ।
অনেক শুভকামনা রইল!

১৫| ২৬ শে মে, ২০১৭ রাত ১২:৩৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন: অসম্ভব রকম কাজের পোস্ট।

আমার একটা সমস্যা হচ্ছে। প্রথম পাতায় আসে না বলে সপ্তাহে একটার বেশি পোস্ট দেওয়ার ইচ্ছে হয় না। এর বেশি পারছি না।

এই সমস্যা কেমন করে কাটানো যায়?

২৬ শে মে, ২০১৭ রাত ১২:৫৫

সামু পাগলা০০৭ বলেছেন: এটাতো অনুপ্রেরণা না পাওয়ায় বা নজরে পরার আশা না থাকায় আপনি লিখতে চাচ্ছেন না। এটা পুরোপুরি ব্লগার'স ব্লক না। কেননা আপনার পোষ্ট প্রথম পাতায় প্রকাশিত হলে ঠিকই লিখতে পারতেন। ব্লগার'স ব্লকে আক্রান্ত কেউ কোন অবস্থাতেই লিখতে পারেনা।

যাই হোক, প্রতিটি নতুন ব্লগারকে প্রথম পাতায় জায়গা করে নেবার জন্যে লিখে যেতেই হবে। পরীক্ষা দিতেই হবে। এর কোন বিকল্প নেই।

সমস্যার সমাধান হচ্ছে বোঝা যে প্রথম পাতাই সব নয়। আপনার লেখা প্রথম পাতায় না আসলে কেউ পড়বে না এই ভাবনা মাথা থেকে ঝেড়ে ফেলুন। আপনি মূল্যবান মন্তব্য করুন নানা ব্লগে। সেটা কর্তৃপক্ষের চোখে পরলে আপনার সেইফ হবার চান্স বেড়ে যাবে। আর সেই ব্লগারেরাও আপনার ব্লগে বেড়াতে আসবে। এই যেমন আমিই একটু আগে গেলাম! :) এটা কিন্তু দু একদিন করলেই হবেনা। একটু ধৈর্য্য ধরে বেশ ক সপ্তাহ/মাস করতে হবে। এটাই ব্লগের নিয়ম। আপনি ক্লাস ২ তে না পরে
৩ এ উঠতে পারবেন না। ছোট পদে চাকরি করেই বড় পদে প্রমোশন পাবেন। আর ব্লগেও সেইফ ব্লগারে প্রমোশন পেতে ধৈর্য্য ধরতেই হবে। হুট করে যেদিন দেখবেন যে আপনার লেখা প্রথম পাতায় প্রকাশিত হচ্ছে, সেই সময়ে যে আনন্দ বোধ করবেন সেটাকে কল্পনা করুন। অন্যদের মন্তব্য নয়, সেই কল্পনাই আপনাকে প্রেরণা দিয়ে যাবে লেখার!

হোপ দ্যাট হেল্পস!
সুন্দর মন্তব্যে অনুপ্রেরণা পেলাম।
হ্যাপি ব্লগিং!

১৬| ২৬ শে মে, ২০১৭ রাত ১২:৫৪

সচেতনহ্যাপী বলেছেন: রোগ এবং ঐষধ দুই-ই আছে।। তবে সত্যিই।।

২৬ শে মে, ২০১৭ রাত ১২:৫৭

সামু পাগলা০০৭ বলেছেন: হুমম, আশা করি রোগীরা ঔষুধে সুস্থ্য হয়ে যাবেন! আমি তো কথায় কথায় সামুর ডাক্তার হয়ে গেলাম। হাহাহা।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভকামনা!

১৭| ২৬ শে মে, ২০১৭ রাত ১:১০

সচেতনহ্যাপী বলেছেন: যে রোগ নির্নয়/নিরাময় করতে জানে, তাকে আর কি বলা যেতে পারে??!!

২৬ শে মে, ২০১৭ রাত ২:০৮

সামু পাগলা০০৭ বলেছেন: হ্যা ঠিক ঠিক। ডাক্তারই তো বলা হবে। এজন্যে আপনি সহ ওপরের কিছু কমেন্ট দানকারী এমনটিই বলেছেন। তো ডাক্তারের চেম্বারে এসে প্রেসক্রিপশন নিয়ে গেলো সবাই। কিন্তু হায়! ফিস কেউই দিল না! হাহাহা।

পুনরায় আগমনে কৃতজ্ঞ।
শুভকামনা!

১৮| ২৬ শে মে, ২০১৭ রাত ২:২৩

সচেতনহ্যাপী বলেছেন: "ফিস" এটাতো ভাবি নি!! ডাঃ বোনকেও যে, ফিস হবে, তা বোধহয় কোন ভাই-ই ভাবে না।। সুতরাং আমি!! কেনই বা ভাববো!!
তবে শুভ কামনা থাকবেই।।

২৬ শে মে, ২০১৭ সকাল ৭:৫৮

সামু পাগলা০০৭ বলেছেন: অনেক আন্তরিক একটা কথা বললেন ভাই!
হুম, ফিসের দরকার নেই, শুভকামনাই যথেষ্ট!

আর তরফ থেকেও অনেক শুভকামনা রইল!

১৯| ২৬ শে মে, ২০১৭ রাত ২:৪৮

ওমেরা বলেছেন: অনেকেই দেখতেছি এই ভুলটা করে উম্মে সায়মা , ঐ আপুর নাম সায়মা না সায়মা উনার মেয়ের নাম মানে আপু সায়মার মা ।

সুন্দর পোষ্টের জন্য ধন্যবাদ আপু ।

২৬ শে মে, ২০১৭ সকাল ৮:০০

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা, ভুলটা ধরিয়ে দেবার জন্যে অনেক ধন্যবাদ। আপুকে অনেকদিন ধরে এভাবেই ডাকি। উনি বা অন্যকেউ কিছু বলেন নি কখনো। আজকে আপনার কল্যানে জানা হলো। এজন্যে আন্তরিক কৃতজ্ঞতা।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
অনেক ভালো থাকবেন আপা!

২০| ২৬ শে মে, ২০১৭ ভোর ৬:৫৩

সাদা মনের মানুষ বলেছেন: ধন্যবাদ আপু, ব্লক কাটানোর অনেক রেসিপি পাইলাম, কাজে লেগে যেতে পারে.........শুভ কামনা জানবেন।

২৬ শে মে, ২০১৭ সকাল ৮:০০

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি, কোনদিন ব্লগার'স ব্লকে ভুগলে কাজে লাগবে আশা করি।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ ভাই।
শুভকামনা আপনার জন্যেও।

২১| ২৬ শে মে, ২০১৭ ভোর ৬:৫৪

সাদা মনের মানুষ বলেছেন:

২৬ শে মে, ২০১৭ সকাল ৮:০৭

সামু পাগলা০০৭ বলেছেন: ওয়াওওও! অসাধারণ একটি ছবি! আপনাকে আন্তরিক ধন্যবাদদদ!

নিন, সকালের চান নিন! :)

২২| ২৬ শে মে, ২০১৭ সকাল ৮:১১

ধানক্ষেতের ইঁদুর বলেছেন: তিন মাস তিন সপ্তাহ ধরে ব্লগিং করছি, এখনো আমার মডারেশন স্ট্যাটাস জানলাম না। আমারে নাকি তিনদিন নজরে রাখবো। তিনদিন কবে শ্যাষ অয় কে জানে।

২৬ শে মে, ২০১৭ সকাল ৮:৩৬

সামু পাগলা০০৭ বলেছেন: মডারেশন স্ট্যাটাস জানলেন না? আপনি নিজের মডারেশন স্ট্যাটাস নিজের ব্লগেই যখন তখন চেইক করতে পারবেন।
আপনার ব্লগ পেইজের বাম পাশে, দেখতে পারবেন। সকল পোষ্ট এর নিচে বেশ কিছু অপশন, এরপরে বড় করে নতুন ব্লগ লিখুন, আমার পরিচয়, আমার পরিসংখ্যান, এবং তার নিচেই মডারেশন স্ট্যাটাস! আশা করি আপনারটি খুঁজে পাবেন জলদিই।

তিনদিন/সপ্তাহ এসব সবসময় ঠিক থাকে না রে। এত ব্লগার প্রতিদিন রেজিস্টারড হচ্ছেন যে সবাইকে তিন দিনের মধ্যে বা একটি স্পেসিফিক টাইমের মধ্যে জেনারেল, সেইফ করা সম্ভব নয়। ধৈর্য্য ধরে ব্যাস মূল্যবান পোষ্ট ও মতামত দিয়ে যাবেন। ব্লগ কর্তৃপক্ষের নজরে অবশ্যই এসে যাবেন।

আপনার জন্যে অনেক শুভকামনা রইল।
হ্যাপি ব্লগিং!

২৩| ২৬ শে মে, ২০১৭ সকাল ৯:৩১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হাহাহা... অনেক মজা পেলাম পোস্টটি পড়ে। দারুণ টিপস!


মন্তব্যগুলোও পড়ার চেষ্টা করলাম। গল্পকার আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ভাইয়ের মন্তব্যটি মনে ধরেছে :)

২৬ শে মে, ২০১৭ রাত ৮:৪২

সামু পাগলা০০৭ বলেছেন: টিপসগুলো আপনাকে কখনো হেল্প করবে আশা করি। :)

জ্বি হেনাভাই অনেক ব্লগারেরই মনের কথা বলেছেন। সামু কর্তৃপক্ষ লেখা চুরি ঠেকাতে ব্যবস্থা না নিলে সামু ব্লগ খুব খারাপ দিন দেখবে!

পাঠ ও মন্তব্যে আন্তরিক ধন্যবাদ আপনাকে।
শুভকামনা রইল!

২৪| ২৬ শে মে, ২০১৭ দুপুর ১:০৮

নিওফাইট নিটোল বলেছেন: কানাডার সিরিজও কি তাহলে ব্লকের মধ্যে পড়ে গেছিল নাকি?

[sbঅনেক চেষ্টা করেও নতুন কোন পোষ্টের আইডিয়া না পাওয়া এবং পেলে সেটি নিয়ে লিখতে না পারা]
কেন জানি মনে হইতেছে অাপনিও মাত্রই ব্লক কাটিয়ে উঠলেন........তাও ভালো, প্রিয় কাজে মাঝে মধ্যে বিরক্তি অাসাটা শুধু ভালোই না জরুরিও.........তাতে করে মুদ্রার এপিঠ-ওপিঠ অারও ভালো করে নজরে অাসে.......প্রিয় কাজে বিরক্তিটা অাসলে পরবর্তীতে কাজটাকে অারো প্রিয় করে তুলতে হেল্প করে- কাজের উপরে যে কারণে ভালোবাসাটা কমে যায়, তাকে সচেতনভাবে এড়িয়ে যেতে সাহায্য করে........এজন্য কেউ যদি সচেতনভাবে ইচ্ছা করেও ব্লকে চলে যায়- তাতে দোষের কিছু নেই........অন্তত কাজ নিয়ে হতাশা বোধটা হয়তো তখন থাকে না :)

প্রিয়তে বাক্সবন্দী কইরা রাখলাম.......ভবিষ্যত জমানায় বলগিং শুরু করলে পোষ্টে হান্দায়া টিপসগুলান লাইড়া-চাইড়া দেখুমনে..........অখন যাইগা :D

২৬ শে মে, ২০১৭ রাত ৮:৫১

সামু পাগলা০০৭ বলেছেন: কানাডা সিরিজ ছাড়াও অন্যধরনের পোষ্টে আপনাকে পেয়ে ভীষন আনন্দিত হই। আজও হয়েছি।

মাত্রই নয় আমি বেশ আগেই ব্লক কাটিয়েছি। ব্লক কাটার পরে মেলা নিয়ে পোষ্ট দিয়েছি। রহস্য নিয়ে সিরিজটি শেষ করেছি। আপনি পড়ে দেখতে পারেন। রহস্যপ্রেমী হিসেবে আপনার ভালো লাগতে পারে। view this link

তারপরে কানাডা সিরিজ শুরু করলাম। মানে আমার ব্লক সিরিজ নিয়ে ঠিক ছিলনা। কোনকিছুই লিখতে পারছিলাম না। ব্লক কাটার পরে যেকোন কিছু নিয়েই লিখতে পারছি! :)

আপনি জলদিই ব্লগিং শুরু করুন। অনেক সুন্দর ও মজার লেখা লিখবেন সেটা আমি বুঝতে পারি। আমার পোষ্ট কিছু সাহায্য করতে পারলে সার্থক বোধ করব। :)

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভকামনা!

২৫| ২৬ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:০৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন: পরামর্শের জন্যে অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকুন।


@আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ভাই,

পশ্চিমা অনেক দেশেগুলোর বিশ্ববিদ্যালয়ে প্লেজারিজম ঠেকানোর জন্যে একটি সফটওয়্যার ব্যবহার করা হয়। এই সফটওয়্যার ইংল্যান্ডে কোন থিসিস বা লেখা জমা পড়লে বলে দেয় অস্ট্রেলিয়ায় জমা পড়া কোন লেখার সাথে কতটুকু মিল।

তবে তারপরো মানুষ তো মানুষই। সফটওয়্যার-কেও বোকা বানিয়ে দেয় বিভিন্ন কায়দা করে। যেমন- এই বিখ্যাত সফটওয়্যারটি JPEG ফরম্যাটের কোন কিছু ধরতে পারে না।

সেই সাথে সরাসরি বই থেকে কোন কিছু তুলে দিলে, সেটাও ধরতে পারে না। সেটা ধরাও সম্ভব নয়। সেজন্যে, অনেক আন্তর্জাতিক বই পাবলিশার-রা করে কি, বই হিসেবে ছাপানোর সাথে সাথে একটি সফট ফর্মও বানিয়ে রাখে যার একটি কপি ঐ সফটওয়্যারে আপলোড করা থাকে। কেউ কপি করলেই সফটওয়্যারটি ক্যাক করে ধরে ফেলে তখন।

সামু কর্তৃপক্ষ এটি ব্যবহার করে দেখতে পারে। কিন্তু, সমস্যা হচ্ছে এর দাম অনেক।

২৬ শে মে, ২০১৭ রাত ৮:৫২

সামু পাগলা০০৭ বলেছেন: ইউ আর মোস্ট ওয়েলকাম।

হেনাভাই আপনার মূল্যবান কমেন্টটি দেখবেন আশা করি।
শুভকামনা জানবেন।

২৬| ২৬ শে মে, ২০১৭ রাত ৮:০৩

উম্মে সায়মা বলেছেন: হা হা হা ওমেরা আপু। আমার নাম সায়মাই। :) বাবা প্রথমে 'উম্মে সায়মা বিনতে সালেহ' রেখেছিল। পরে অবশ্য স্কুলে ভর্তি করানোর সময় এত বড় নাম দেখে বদলে দিয়েছে। আমার সার্টিফিকেট নেইম কিন্তু উম্মে সায়মা না। ব্লগে রেজিস্ট্রেশন করার সময় কি মনে করে যেন ছোটবেলার নামটাই দিয়ে দিয়েছি। তা নিয়ে এখন দেখি বিড়ম্বনা। :P
তবে আমাদের দেশে মেয়েদের নামের আগে উম্মে ব্যবহার করাটা কমন। আমাদের বাবা মা রা মনে হয় উম্মে বলতে 'মা' হিসেবে রাখেন (মানে উম্মে সায়মা বলতে 'মা সায়মা';)। তাছাড়াও উম্মে সায়মা হলেই যে সায়মার মা ই হতে হবে এমনও না। যেমন আবু বকর মানে বকরের বাবা। কিন্তু আবু বকরের (রাঃ) বকর নামে কোন ছেলে ছিল না। আশা করি এখন কিছুটা ক্লিয়ার B-) ধন্যবাদ।

২৬ শে মে, ২০১৭ রাত ৮:৫৪

সামু পাগলা০০৭ বলেছেন: ওহ আচ্ছা আচ্ছা। আমিও ভাবছিলাম আপনাকে সায়মা আপু ডাকছি প্রথম থেকেই, আপনি কখনো মানা করেন নি। অন্যকেউ ও কিছু বলেনি। এই হচ্ছে ব্যাপার তাহলে! আবার এসে ব্যাপারটি ক্লিয়ার করে দেবার জন্যে অনেক ধন্যবাদ সায়মা আপু। ভুল ধারণায় থাকতাম নাহলে।

শুভেচ্ছা রইল!

২৭| ২৬ শে মে, ২০১৭ রাত ৯:০০

উম্মে সায়মা বলেছেন: হুম আপু এই হচ্ছে ব্যাপার :)। দেখলাম কারো কারো মনে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে। তাই ভাবলাম একবার ব্যাখ্যা দিয়েই দি :-B ধন্যবাদ আপনাকেও

২৬ শে মে, ২০১৭ রাত ১০:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি জ্বি ঠিক করেছেন একদম। আপনি ঠিক করে না দিলে আমি সহ অনেকে ভুলটাই জানত ও ভাবত!
শুভাকামনা!

২৮| ২৭ শে মে, ২০১৭ সকাল ১১:১০

স্বপ্নের_ফেরিওয়ালা বলেছেন:
এখানে কি ফ্রি চিকিৎসার ব্যবস্থা আছে ? ;) এ পোষ্ট পড়ে মনে হল সবার জন্য একটু হলেও দরকারি !


(আপনি আপু ,না ভাইয়া ? উপরের অনেক মন্তব্যগুলোতে একটু কনফিউজড। সরি ব্যক্তিগত প্রশ্ন করে বসলাম মনে কিছু নিবেন না, প্লিজ )

২৭ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:২৭

সামু পাগলা০০৭ বলেছেন: না না ফ্রি না তো। এই যে পোষ্ট নামক প্রেসক্রিপশন পড়লেন, এর জন্যে ফিস দিতে হবে! হাহাহা।
হুমম, যখন কেউ ব্লগার'স ব্লকে ভুগবে এ পোষ্টটি অবশ্যই কিছুটা হলেও সাহায্য করবে।

আমি আপু। নামের কারণে কনফিউশন হয়েছে। ইটস ওকে। সরি বলার কিছুই নেই।
পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
আমার সকল শুভকামনা রইল।

২৯| ২৭ শে মে, ২০১৭ রাত ৮:৫৬

স্বপ্নের_ফেরিওয়ালা বলেছেন:
তা ছবদের ডাক্তার মাথা ভরা টাক তার........ ;) তা আপনার প্রেসক্রিপশন ফ্রি কত ? বাকিতে কি কাজ সারা যায় কিনা ? আর আমার মত গরীব অসহায় রুগীরও কি ফ্রি দেওয়া লাগব? :-P

আপনি কি রিয়েল লাইফেও ডাক্তারণী নি ক্যান ? এগুলো দেখলে একটু ভয় লাগে । 8-| :-B


ধন্যবাদ ।

২৭ শে মে, ২০১৭ রাত ৯:০৭

সামু পাগলা০০৭ বলেছেন: না না, বাকির নাম ফাঁকি! আপনি স্বপ্ন ফেরি করে অনেক টাকা কামিয়েছেন। তাই গরীব রোগীর কোটায় আপনি কোন সাহায্য পাবেন না। ;) :D
প্রেসক্রিপশন ফি!!! হুমম, কুলফি! ঠান্ডা মাটির হাড়ি থেকে বের হওয়া, কলাপাতার ওপরে রাখা ঠান্ডা ঠান্ডা মিষ্টি মিষ্টি মালাই কুলফি! হাহা। জাস্ট কিডিং!
অনেকদিন দেশের কুলফি খাইনা। সেদিন খুব খেতে ইচ্ছে করছিল। আপনি বলায় এটিই মনে হলো! :)

জ্বি না। আমি অন্য সাবজেক্টে পড়াশোনা করছি এখন। তবে ব্লগের ডাক্তারি পাশ করার পথে, মানে ৫ বছর হবার পথে! হাহা।

অল জোকস আসাইড, পুনরায় আগমনে কৃতজ্ঞতা জানবেন।
অনেক ভালো থাকবেন!

৩০| ২৭ শে মে, ২০১৭ রাত ৯:১৮

স্বপ্নের_ফেরিওয়ালা বলেছেন:
এই নিন ধরুন, লাল কাপড়ে মোড়ানো, এটা আবার লালসালু কিনা তা জানিনা, যাক অবশেষে আপনার ইচ্ছা পূরণ করতে পারলাম । ;)
কুলফি মালাই.........

২৭ শে মে, ২০১৭ রাত ৯:২২

সামু পাগলা০০৭ বলেছেন: বাহ! অসাধারণ! অনেক ধন্যবাদ! এই কুলফিগুলো আসলেই টেস্টি হয় রে! বিদেশে থাকলে না কিছু কিছু খাবার খেতে মারাত্মক লোভ হয় মাঝে মাঝে। কুলফি, ফুচকা, চটপটি এধরণের আরো অনেক খাবার যা হয়ত এখানে পাওয়া যায় না। এই ক্রেইভিং টা যখন হয় তখন মনে হয়, কাউকে কোটি টাকা দিয়েও একটি কুলফি কিনতে পারলে মন্দ হতো না! হাহাহা।

আপনার আন্তরিকতায় মুগ্ধ!
শুভকামনা!

৩১| ২৮ শে মে, ২০১৭ সকাল ১০:০৭

শাহরিয়ার কবীর বলেছেন:
জেনে রাখলাম, যদি ভবিষৎতে কোন কাজে দেয়, ধন্যবাদ । ;)


ভালো আছেন নিশ্চয় !!

২৮ শে মে, ২০১৭ বিকাল ৫:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ কবীর সাহেব! গতকালই বোধহয় আমি সাম্প্রতিক মন্তব্যে আপনার কবিতা দেখে পড়তে যাই। কবিতাটি ভালো লাগায় আপনার বেশ কটি কবিতা পড়ি। বেশ ভালো লেখেন আপনি। কিভাবে যেন আগে চোখে পড়েনি, মিস হয়ে গিয়েছিল। ভালো লেগেছে অনেক।

যাই হোক, আশা করি ব্লগার'স ব্লকে কখনো ভুগতে হবেনা আপনাকে। আর যদি ভোগেনও এই পোষ্টটি কিছুটা হলেও সাহায্য করবে।

হুমম আছি ভালোই। আপনি? আশা করি ভালো আছেন, ভালো না থাকলে দোয়া করি ভালো থাকবেন। :)

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।

৩২| ২৮ শে মে, ২০১৭ রাত ৮:৪৭

শাহরিয়ার কবীর বলেছেন: জি ,আমিও ভালো আছি ।
হা, হা, হা, আমার কবিতা পড়ে কেউই সুখি মনে ফিরতে পারবেনা, এটা আমি নিশ্চিত খানিক মনে দাগ কাটবেই । ;) কবিতাগুলো যেন একদম হাইবীড কবিতাগুলোর মত দেখতে খুব সুন্দর কিন্তু পড়তে স্বাদ ও গন্ধ কিছু্ই খুঁজে পাওয়া যায় না তাতে । :D মানে শব্দ চাষ করলেই ভাষা হয় না, ছন্দহীন ও গভীরতাহীন..... । সে যাইহোক, তারপরেও যে আপনি পড়েছেন তাতে বা কম কিসের........


ধন্যবাদ,
ভালো থাকুন সবসময়.......

২৮ শে মে, ২০১৭ রাত ৯:১৬

সামু পাগলা০০৭ বলেছেন: ব্যাপার কি কবি সাহেব? নিজের লেখা নিয়ে এত ইনসিকিউরিটি? নিজের লেখা নিজের পড়তে ভালো লাগছে না বুঝি? অনেকসময় এমন হয়, কোন লেখা সবাই খুব ভালো বলছে, কিন্তু লেখকের সন্তুষ্টি নেই। কেননা লেখা শুরুর সময়ে লেখক যেই জায়গায় লেখাটিকে কল্পনা করেছিল, এন্ড প্রডাক্ট সেই উচ্চতায় পৌঁছায় নি!

আমি আপনার সব লেখা পড়িনি। তবে লেটেস্ট বেশ কটা পড়লাম। তার ভিত্তিতে কিছু কথা বলি। সব লেখা না পড়ার কারণে নিচের কথাগুলো ভুলও হতে পারে। তাহলে আমাকে মাফ করে দেবেন।
আপনি বেশিরভাগ সময়েই একজন সাদামাটা প্রেমিকের বিরহ বেদনা নিয়ে লিখেছেন। সাবজেক্ট অসাধারণ কিছু নয়। তবে পড়ে মনে দাগ কাটে কেননা প্রকাশভংগিতে অনবদ্য গভীরতা রয়েছে। কবিতার ছন্দ, স্বাদ, গন্ধ ভালোভাবেই বিদ্যমান। এই অতৃপ্ত প্রেমিক আত্মার কথা লেখার কারণ আপনার ব্যক্তি জীবনের কোন খারাপ অভিজ্ঞতা হতে পারে। তবে আমার মনে হয়, বিরহে পাঠকের মন ছোঁয়া সহজ বলে এই কাজটি আপনি করে থাকেন। তবে কি কবীর সাহেব, ভ্যারাইটি আনুন লেখায়। টেইক সাম চ্যালেন্জ। প্রেমের ভীষন আনন্দময় এসপেক্টও আছে, সেটা নিয়েও তো লিখতে পারেন। বা, প্রেম ব্যাতীত অন্যকিছু নিয়ে! হ্যাভ ফান রাইটিং এন্ড রিডিং ইওর ভেরি ওন রাইটিং।

নাহলে আমার মতো কেউ যখন প্রশংসা করবে তখন সামনের জনকে মিথ্যেবাদী বা রুচিহীনা মনে হবে! হাহা। ;) :D
শুভকামনা রইল।

৩৩| ২৮ শে মে, ২০১৭ রাত ৯:৪৪

শাহরিয়ার কবীর বলেছেন:
অভিজ্ঞতার সাটিফিকেট থাকলে নিশ্চয় আরো ভালো কিছুর আশা করা যেত !! ;) ব্যস্ততার কারণে আর আমাদের বংশ পরম্পরায় পরম রীতিনিতি, এ প্রেম-পিরিতি বিরুদ্ধে, সে কারণেও, তা আর সম্ভব হয়নি। যা কিছু নিধারণ করবে সব ফ্যমিলি থেকে, এখন আর মন ভাঙ্গা গড়ার বয়সও নেই। ;) কবিতাগুলো সব কাল্পনিক, সত্যিকথা বলতে কি আমি যখনি কোন সায়েন্স ফিকশন বই পড়ি তখনি কোন না, কোন কবিতার জন্ম হয়। সে বই থেকে কিছু শব্দ চুরি করি , কখনোই কপি না, শুধুমাত্র শব্দ চুরি । আর যদি কোন গল্প লিখতে যাই, লেখার প্রথম থেকে শেষের অংশের কোন রিলেশন থাকে না, একারণে সে বৃথা চেষ্টা করিনিও না। ;) শখের কবি এই আর কি , লেখক হওয়া বা কবি হওয়ার ইচ্ছা নেই আর আমার পরিচিত কেউ জানেনও না ,আমি কবিতা লিখি , :P আর ব্লগে আমার বেশির ভাগ সময় কারো না, কারো সাথে আড্ডায় দিয়ে সময় পার হয়.....

ধন্যবাদ।

২৮ শে মে, ২০১৭ রাত ৯:৫৬

সামু পাগলা০০৭ বলেছেন: ওহ আচ্ছা আচ্ছা প্রেম করতে না পারার কষ্টে বিরহ কবিতার উৎপত্তি হয়! এখন উৎস বুঝলাম। কিডিং। ;) :)

না না, মন তো যেকোন বয়সে ভাঙ্গতে পারে। ফ্যামিলির পছন্দের মানুষও ভাঙ্গতে পারে। ইউ নেভার নো! হাহা। জাস্ট জোকিং। আশা করি, এমনকিছু আপনার সাথে হবেনা।

শখের কবি বলেই হয়ত নিজের লেখা পড়ে আনন্দ পাবার অধিকার আপনার বেশি। পেশাদার কবিকে অনেক হিসেব কষতে হয়। আপনার তো সেসব নেই। ব্যাস মনের আনন্দে লিখে যান!

হুমম, ব্লগে আমারো আড্ডা দিয়ে অনেক সময় কাটে। আপনার মতোই আড্ডাবাজ মানুষ তো আমি, তাই পোষ্টকৃত আড্ডাঘরে ভালোই সময় কাটে।

জ্বি, আপনাকেও অনেক ধন্যবাদ।

৩৪| ২৯ শে মে, ২০১৭ বিকাল ৫:৫৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক ভালো একটা পোষ্ট। বিশেষ করে আমার জন্য খুবই উপকারী একটা পোষ্ট। কৃতজ্ঞতা জানবেন আপু।

ব্লগিং করার জন্য উপকারী পোষ্ট। আমার প্রিয়তে স্ট্রিক হয়ে থাকুক।

২৯ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:৫৮

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ নয়ন সাহেব! পোষ্টে পেয়ে খুবই খুশি হলাম।

উপকারী হলেই তো পোষ্ট সার্থক। আশা করি, আপনার ব্লগিং এ সাহায্য করবে পোষ্টটি।
পাঠ ও আন্তরিক মন্তব্যে কৃতজ্ঞতা।
ভীষন ভালো থাকুন।

৩৫| ২৯ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:১৩

নতুন নকিব বলেছেন:



হেই! কোথায় লুকিয়ে ছিলেন? আপনাকে খুঁজে পাচ্ছিলাম না কেন?

এই পোস্টটিও তো দারুন! পারেনও। আপনি লোকও সেই...।

ভাল থাকবেন।

২৯ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:৫৯

সামু পাগলা০০৭ বলেছেন: হেই! কোথায় ছিলাম মানে কি? ব্লগেই ছিলাম। মন দিয়ে না খুঁজলে কাছে থাকলেও চোখে পরবে না। ;) :D
লোক? হাহা, লোক শুনলেই কেমন যেন ছেলে ছেলে মনে হয়। ;)

যাই হোক, আপনার মজার মন্তব্যে কৃতজ্ঞতা।
অফুরন্ত শুভকামনা রইল!

৩৬| ৩০ শে মে, ২০১৭ বিকাল ৩:১৮

বে-খেয়াল বলেছেন: ব্লগার'স ব্লক দারুন লিখেছেন ভাই, লেখায় ভালবাসা রইলো।

৩০ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:১৪

সামু পাগলা০০৭ বলেছেন: আমি ভাই না রে, আপু। নিক নেইম দেখে কনফিউশন হয়েছে। ইটস ওকে।

মন্তব্যে অনুপ্রেরনা পেলাম। ধন্যবাদ।
শুভকামনা জানবেন।

৩৭| ৩১ শে মে, ২০১৭ বিকাল ৪:৩৯

বে-খেয়াল বলেছেন: আসলেই নিক নেইম দেখে কনফিউশন , সামু পাগলা০০৭ , ভাল থাকবেন।

৩১ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:২০

সামু পাগলা০০৭ বলেছেন: হুমম অসুবিধা নেই। কনফিউশন দূর তো হয়েছে! :)

আপনিও অনেক ভালো থাকবেন।

৩৮| ০৭ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:০৫

দীপঙ্কর বেরা বলেছেন: কিভাবে এই ব্লগে আমার লেখা প্রথম পাতায় আসবে জানাবেন প্লিজ। মডারেট বা অ্যাডমিনদের জানিয়েছি। তাও প্রথম পাতায় লেখা আসছে না। ব্লগিংয়ের ইচ্ছেই চলে যাচ্ছে। ভাল থাকবেন।
এই লেখা লিখেছিলাম ১৫/০৫/২০১৭

আমি এখনও সেই জায়গাতেই আছি। লেখা প্রথম পাতাতে প্রকাশ পায় নি। তাহলে আর ব্লগে লেখা অভ্যাস করে কি হবে? ভাল থাকবেন।

০৮ ই জুন, ২০১৭ রাত ৮:৫০

সামু পাগলা০০৭ বলেছেন: আপনি লিখতে থাকুন নিজের ব্লগে। আর অন্যদের ব্লগে মন্তব্য করুন। তাদের পোষ্ট নিয়ে সুন্দর আলোচনা/সমালোচনা করুন। এভাবে আপনার পরিচিত হবে সহব্লগারদের সাথে। আর মডারেশনের চোখ পরবে আপনার ওপরে। তারা তখন আপনার স্ট্যাটাস সেইফ করে দেবেন এবং আপনার লেখা প্রথম পাতায় প্রকাশিত হবে।

একজন ব্লগার ৭ মাস পরে কদিন আগে সেইফ হয়েছেন। তিনি সাত মাসের মধ্যে ব্লগে একজন ভালো কবি হিসেবে জায়গা করে নিয়েছিলেন। তার লেখা এতদিন প্রথম পাতায় প্রকাশিত না হবার পরেও সবার নজরে ঠিকই পরেছিলেন। তাই প্রথম পাতায় জায়গা হওয়া নিয়ে এত চিন্তা না করে ব্লগিং এনজয় করুন। নানা ব্লগ পোস্ট পড়ুন, মন্তব্য করুন। সবার সাথে পরিচিত হোন।
আশা করি মডারেশন জলদিই আপনাকে সেইফ স্ট্যাটাস দেবে।

হ্যাপি ব্লগিং!

৩৯| ১৫ ই জুন, ২০১৭ সকাল ১১:০৪

লিওনাডাইস বলেছেন: নতুন কিছু জানাতে পেরে আনন্দিত। ধন্যবাদ

১৮ ই জুন, ২০১৭ রাত ১০:১৪

সামু পাগলা০০৭ বলেছেন: জানাতে না জানতে লিখতে চেয়েছিলেন তা বুঝতে পারলাম না।
যাই হোক ধন্যবাদ আপনাকেও। :)

৪০| ১৮ ই জুন, ২০১৭ রাত ১০:১২

মোঃ মাইদুল সরকার বলেছেন: ভবিষ্যতের জন্য জমা করে রাখলাম। বলা তো যায় না কখন কি হয়ে যায়। শুভ কামনা।

১৮ ই জুন, ২০১৭ রাত ১০:২০

সামু পাগলা০০৭ বলেছেন: হুমম আশা করি কখনো ব্লগার'স ব্লকে পরলে পোস্টটি সাহায্য করবে। ব্লক তো আর বলে কয়ে আসবে না। তবে কখনো না আসুক আপনার ব্লগিং লাইফে তাই কামনা করি। :)

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
হ্যাপি ব্লগিং!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.