নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি বলা যায়! কিছু কথায় নিজেকে ব্যক্ত করা সম্ভব না আমার পক্ষে। তাই একটা সিরিজে কিছু কিছু করে সবই বলছি।

সামু পাগলা০০৭

আমি অতিআবেগী, আগে ব্যাপারটা লুকানোর চেষ্টা করতাম। এখন আর করিনা।

সামু পাগলা০০৭ › বিস্তারিত পোস্টঃ

আবিষ্কারের সেকাল! বিখ্যাত, দৈনন্দিন ব্যবহৃত যন্ত্রগুলোর আদিরূপ! সামুপাগলার ফটো ব্লগ উইথ লিটিল বকবক! (পার্ট ২) ;) :D

০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৮:০৪

আমার বেশিরভাগ লেখাই বেশ বড় হয়। সহব্লগারেরা পড়তে পড়তে ভাবেন, "ছেড়ে দে মা কেঁদে বাঁচি!" ;) তাই আজকে আবারো দয়াপরবশ হয়ে নিয়ে এলাম ফটো ব্লগ! :D

আগের পর্ব: ইতিহাসে উদ্ভাবিত ১৫ টি যন্ত্রনা থুক্কু যন্ত্র যা বর্তমানে অদ্ভুত/অকল্পনীয়/হাস্যকর! সামুপাগলার ফটো ব্লগ উইথ লিটিল বকবক! ;) :D

বিজ্ঞানের নানা অবদান আমাদের দৈনন্দিন জীবনকে অনেক আরামদায়ক করে তুলেছে। আজকে আমরা যা সহজ মনে করি তা একসময় সহজ ছিল না। প্রতিদিনের ব্যবহার্য জিনিসগুলো অক্লান্ত পরিশ্রমের ফলে আবিষ্কৃত হয়েছে। সেইসব আবিষ্কারের অসাধারণ শুরু দেখে আসি চলুন...

১) কম্পিউটার!



পৃথিবীর প্রথম কম্পিউটার হিসেবে খ্যাত কম্পিউটারের নাম ENIAC (ইলেক্ট্রনিক নিউম্যারিক্যাল ইন্টিগ্রেটার এবং ক্যালকুলেটর)। পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ে জে প্রপার ইকার্ট এবং জন মোচেলি এটি তৈরি করেন। ১৯৪৩ সালে শুরু হয়ে ১৯৪৬ সালে এর নির্মাণ শেষ হয়। ১৮০০ স্কয়ার ফুট জায়গা দখল করত ৫০ টন এর এই কম্পিউটারটি। এর নির্মাণকাজ দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হবার আগে সম্পূর্ণ করা সম্ভব হয়ে ওঠেনি। তবে জার্মানদের বিরুদ্ধে যুদ্ধে সাহায্য করার উদ্দেশ্য নিয়েই ENIAC এর সৃষ্টিকাজ শুরু হয়েছিল!
নিউক্লিয়ার ফিজিক্সের যে প্রশ্ন ১০০ ইঞ্জিনিয়ার মিলে ১ বছরে সমাধান করতে পারতেন তা এটি মাত্র ২ ঘন্টায় সমাধান করতে পারত! এই যুগে ভীষন প্রাচীন মনে হলেও নিজের যুগের চেয়ে অনেক এগিয়ে থাকা একটি আবিষ্কার নি:সন্দেহে!

২) মোটরগাড়ি!



পৃথিবীর অন্যতম প্রাচীন এবং অনেকের মতে প্রথম মোটরগাড়িটির আবিষ্কারক ছিলেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার কার্ল বেঞ্জ। ১৮৮৫ সালে এর প্রধান নির্মাণ কাজ শেষ হয়। ১৮৮৬ সালের জুলাই ৩ তারিখে জার্মানে কার্ল বেঞ্জ প্রথমবারের মতো এটিকে ড্রাইভ করেন এবং এর সর্বোচ্চ স্পিড ছিল ১৬ কি.মি./হাওয়ার! তখনকার দিনে এর দাম ছিল ১৫০ আমেরিকান ডলার যা আজকের ৪০০০ ডলার সমতূল্য!

৩) ফোন!



১৮৭৬ সালের ১০ মার্চ আলেকজান্ডার গ্রাহাম বেল ইতিহাসের প্রথম ফোনকলটি করেন। তিনি তার এসিসট্যান্ট থমাস ওয়াটসনকে বলেছিলেন, "Mr. Watson, come here, I want to see you!" বাংলায়: "মি: ওয়াটসন, এখানে আসুন, আমি আপনার সাথে দেখা করতে চাই।"
আমি ভাবতেও পারিনা তার গলা কতটা কাঁপছিল সেদিন! তার আশেপাশে মানুষেরাও নিশ্চই উত্তেজনায় কাঁপছিলেন! কি ভীষন যুগান্তকারী এক আবিষ্কার এবং অসাধারণ তার সাক্ষী সেই মুহূর্তটি!

৪) এয়ার কন্ডিশনার!



১৯০২ সালে বাফেলো, নিউ ইয়র্কে উইলিস ক্যারিয়ার পৃথিবীর সর্বপ্রথম আধুনিক বৈদ্যুতিক এয়ার কন্ডিশনার আবিষ্কার করেন। ছবিটি ১৯২২ সালের, ক্যারিয়ার প্ল্যান্টে সেনট্রিফুগাল রেফ্রিজারেশন মেশিন (বা "চিল্লার") নামে খ্যাত যন্ত্রটি প্রদর্শন করা হচ্ছে। পরবর্তী দশকে এই যন্ত্রটির হাত ধরেই আধুনিক হতে হতে আজকের এসি ছড়িয়ে যায় বিভিন্ন কারখানা, দোকান, সিনেমা হল, অফিস এবং বাড়িতে।

৫) টেলিভিশন!




জন লোগি বেয়ার্ড একজন স্কটিশ প্রকৌশলী ছিলেন এবং তিনি পৃথিবীর প্রথম মেক্যানিকাল টেলিভিশন আবিষ্কার করেন। ১৯২৬ সালের ২৬ জানুয়ারিতে তিনি এটিকে প্রদর্শন করেন।

৬) লাইট বাল্ব!



থমাস আলভা এডিসনকে আমেরিকার অন্যতম সেরা আবিষ্কারক মনে করা হয়। ইতিহাসবিদদের বেশিরভাগের মতে তিনি পৃথিবীর প্রথম ইলেক্ট্রিক লাইট বাল্ব আবিষ্কার করেননি, তবে তিনিই প্রথম টেকসই বাল্ব আবিষ্কার ও এর বাণিজ্যিকরণ করেন! ১৮৭৮ সালে তিনি এই কাজে হাত দেন এবং নিজের পুরো জীবন এই আবিষ্কারকে উন্নত করার চেষ্টায় ব্যয় করেন। অন্ধকারেও আলোকে সহজলভ্য করে তোলার জন্য তার নাম ইতিহাসে চির স্মরণীয় হয়ে থাকবে।
ছবিতে দেখা যাচ্ছে তার প্রথমদিকের একটি বাল্ব স্কেচ এবং পাশে তার তৈরি আদি একটি লাইট বাল্ব!

৭) গিটার!




প্রথম ইলেক্ট্রিক গিটার ১৯৩০ সালে আমেরিকায় আবিষ্কৃত হয়। অ্যাডলফ রিকেনব্যাকার একজন সুইস-আমেরিকান ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার এটিকে আবিষ্কার করেন। এর একটি খটমটে অফিশিয়াল নাম এবং মজার ডাকনাম রয়েছে। "রিকেনব্যাকার ইলেক্ট্রো এ -২২" কে "ফ্রাইং প্যান" ও বলা হতো এর আকৃতির কারণে!

৮) স্টোভ!



আমেরিকার লয়েড গ্রফ ক্যাপম্যান পৃথিবীর প্রথম ইলিেক্ট্রটিক স্টোভটি আবিষ্কার করেন। ১৯০৬ সালে তিনি গ্যাস স্টোভের ইলেক্ট্রিক ভার্সনটি তৈরি করেন। ১৯১৪ সালের ছবিটিতে দেখা যাচ্ছে এটির বেশিরভাগ অংশ কাঠের তৈরি ছিল। দুটি ওভেন, তাপ নিয়ন্ত্রক এমনকি স্বয়ংক্রিয় টাইমারও ছিল এটিতে!

৯) ফ্রিজ!



উইলিয়াম কুলেন একজন স্কটিশ চিকিৎসক, অধ্যাপক, রসায়নবিদ ও কৃষিবিদ ছিলেন। জানুয়ারির ১ তারিখে ১৭৪৮ সালে তিনি গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে প্রথম কৃত্রিম হিমযন্ত্র প্রদর্শন করেন।

১০) ভিডিও গেইম!



অক্টোবরের ১৯৫৮ সালে পদার্থবিদ উইলিয়াম হিগিনবোথম পৃথিবীর প্রথম ভিডিও গেইমটি আবিষ্কার করেন। এটি খুব সাধারণ একটি টেনিস গেইম ছিল তবে ব্রুকহেইভেন জাতীয় গবেষণাগারে অবসর কাটাতে ভীষনই জনপ্রিয় ছিল!

-------------------------------------------------------------------------------------------------------------------------------------

কোন কোন আবিষ্কারের ক্ষেত্রে কে সেটা প্রথম আবিষ্কার করেছিলেন তা নিয়ে ব্যাপক মতবিভেদ রয়েছে। তবে হ্যা, একটি বিষয়ে আমরা সবাই একমত হতেই পারি! এই আবিষ্কারকদের অক্লান্ত পরিশ্রমের ওপরে দাড়িয়েই আমরা দৈনিন্দিন জীবনে অকল্পনীয় সুযোগ সুবিধা ভোগ করছি। খ্যাত অখ্যাত সকল আবিষ্কারকদের প্রতি কৃতজ্ঞতা ও সম্মান জানিয়ে শেষ করছি।

পোস্ট লেখার পরবর্তী কথা: পোস্ট শেষ করে দেখি লিটিল না স্বভাব বশত ভালোই বকবক করে ফেলেছি। সহব্লগারগণ কিছু মনে করবেন না। কথায় বলে না স্বভাব যায় না মরিলেও! ;) :D

সূত্র: অন্তর্জালের অলিগলি!

মন্তব্য ৬০ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৬০) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৮:১৮

তপোবণ বলেছেন: এক কথায় দারুণ। আপনার পোষ্টটি পড়ে সেই পুরনো দিনে ফিরে গেছিলাম কিছুক্ষণের জন্য। ধন্যবাদ।

০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৮:২০

সামু পাগলা০০৭ বলেছেন: প্রথম মন্তব্যটিতেই ভীষন অনুপ্রেরণা পেলাম আপনার কল্যাণে। অনেক ধন্যবাদ সেজন্যে।

পুরোন দিনগুলোতে ফেরাতে পেরে পোস্টটি সার্থক বোধ করছি।

আমার সকল শুভকামনা রইল।

২| ০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৮:৪২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এইসব এ্যান্টিক জিনিষের চেয়েও অনেক আশ্চর্য একটি এ্যান্টিক আমার সংগ্রহে আছে। ১৯৮৩ সালে এটি পেয়েছিলাম। ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলার দাম দিলেও এটা আমি বিক্রি করবো না।

হাঁ, আমার বুড়ির কথা বলছি।

ধন্যবাদ সামু পাগলা০০৭।

০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৮:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: হাহাহা! কমেন্ট অফ দ্যা ডে হেনাভাই! হোয়াট আ হিউমার! আমি প্রথমে সিরিয়াসলি পড়ছিলাম কি সেই এ্যান্টিক জিনিস? শেষে এসে হাসতে হাসতে শেষ! আপনি পারেনও বটে!

পাঠ ও মজার মন্তব্যে আন্তরিক ধন্যবাদ।
শুভেচ্ছা রইল অনেক!

৩| ০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৮:৪৯

ডঃ এম এ আলী বলেছেন:
মুল্যবান তথ্য সমৃদ্ধ পোষ্ট ,
বেশ দুষ্প্রাপ্য কালেকসন সাথে চমৎকার বর্ণনা ।
অনেক অনেক শুভেচ্ছা রইল ।

০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৮:৫২

সামু পাগলা০০৭ বলেছেন: যেকোন পোস্টেই আপনার উপস্থিতি ও মন্তব্য ভীষনই ভালো লাগে। বড় হোক বা ছোট, অনেক অনুপ্রেরণাময় হয় আপনার মন্তব্যগুলো। এজন্যে আন্তরিক ধন্যবাদ।

আপনার জন্যেও সকল শুভকামনা রইল!
সুখে থাকুন, ভালো থাকুন।

৪| ০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৯:৪৮

সুমন কর বলেছেন: সব এত্তো বড় বড় !!

তথ্যবহুল পোস্ট। শেয়ার করার জন্য ধন্যবাদ।

০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৯:৫৮

সামু পাগলা০০৭ বলেছেন: হুমমম বড় থেকে আধুনিক হয়ে হয়ে এখন সবকিছুই হাতের মুঠোয় ধরার মতো সাইজে এসে গিয়েছে।

পাঠ ও মন্তব্যে আপনাকেও ধন্যবাদ।
শুভেচ্ছা জানবেন!

৫| ০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৯:৫৫

আমি চির-দুরন্ত বলেছেন: আপনার পোস্টে চমক থাকে সব সময়। ভালো লাগলো।

০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৯:৫৯

সামু পাগলা০০৭ বলেছেন: তাই নাকি? হাহা। চমকাতে পেরে আনন্দিত!

পাঠ ও মন্তব্যে কৃতজ্ঞতা।
অনেক ভালো থাকুন।

৬| ০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ১০:৪৮

শাহরিয়ার কবীর বলেছেন: ভালো লাগলো +

০৫ ই জুলাই, ২০১৭ রাত ১২:২১

সামু পাগলা০০৭ বলেছেন: + বলিয়াও কেন মানুষ + বাটনে ক্লিক করেনা? কেনু? কেনু? :(( ;)

যাক আমার দোয়ায় শেষ পর্যন্ত ভালোভাবে বেঁচে ফিরে আসতে পেরেছেন। হাহাহা।

পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ।
শুভেচ্ছা!

৭| ০৫ ই জুলাই, ২০১৭ রাত ১২:২৭

শাহরিয়ার কবীর বলেছেন: আমরা অমর B-) ভয়ের কারণ নেই !! B-) পোষ্ট পরে ভালো করে পড়ে মন্তব্য করবোনে ...... লোকজন একটু মন্তব্য করে নিক ,তারপরে ।।

সার্কিট, একটা বাংলা মুভির নাম বলুন তো !! বাহিরে বৃষ্টি হচ্ছে, আজ সব কাজ বাদ !! হিপনোটাইজ হওয়ার মত কোন মুভির নাম ।।

০৫ ই জুলাই, ২০১৭ রাত ১২:৩৯

সামু পাগলা০০৭ বলেছেন: আমরা? আপনি কোন প্রজাতি যাদের মৃত্যু নেই?

আরেহ না পড়েই ভালো লাগল বলেছেন? হুমম, পড়বেন সময় করে আশা করি। :)

আমি সার্কিট নেই না তো। পচাআআ!

যাদুর বাঁশি মুভিটা আমার অনেক ভালো লাগে। মুভিটা পেলাম না। গানটিই নিন: view this link
জীবন থেকে নেওয়া, পালাবি কোথায় খুবই প্রিয় মুভি। হুমায়ুন স্যারের শ্রাবণ মেঘের দিন, আগুনের পরশমনি সহ বেশিরভাগ মুভিই ভালো লেগেছে। আর উত্তম সুচিত্রার বেশিরভাগ মুভিই ভালো লাগে।

ওহ সরি সরি, আপনি একটি বলতে বললেন, আর আমি অনেকগুলো বললাম। আসলে লেখার সময়ে ভাবছিলাম আপনার আর আমার তো পছন্দ অপছন্দ খুব একটা মেলে না, বেশ কয়েকটার নাম নিলে যদি একটি মিলত!!! হাহাহা। যাই যাদুর বাঁশি অনেক সুন্দর এক কথায়। ওটাই ধরে নিন।
আমি পুরোন দিনের বাংলা মুভিই বেশি পছন্দ করি। পরেও ভালো মুভি হয়েছে, তবে ওগুলো বেশি ভালো লাগে কেন যেন।

বৃষ্টি! বৃষ্টি! বৃষ্টি!
অনেক প্রিয় একটি ঋতু আমার! :)

৮| ০৫ ই জুলাই, ২০১৭ রাত ১২:৪৬

সচেতনহ্যাপী বলেছেন: প্রিয়তে রাখলাম।। সুযোগমত অংশবিশেষ চুরি(!! শেয়ার) করতে পারবো কি??

০৫ ই জুলাই, ২০১৭ রাত ১২:৪৯

সামু পাগলা০০৭ বলেছেন: প্রিয়তে নিয়ে কৃতজ্ঞ করেছেন!

হায় হায়, চোর আজকাল লুকিয়ে চুরি করেনা। অনুমতি নিয়ে করে? হাহাহা। শেয়ার করলে অংশবিশেষ না করে, যদি পোস্টটির লিংক দেন বা কোন অংশ নিয়ে নামটা মেনশন করেন যে এইটুকু এই ব্লগ থেকে এসেছে তবে তো সমস্যা হবার কথা নয়! :)

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভেচ্ছা জানবেন।

৯| ০৫ ই জুলাই, ২০১৭ রাত ১২:৫১

শাহরিয়ার কবীর বলেছেন:
আমি তো বলিনি কি ভালো লেগেছে !!! B-) আমার নাম কবির ..... পৃথিবী যত দিন থাকবে ততদিন সবাই বলবে, ঐ কবি, সেই কবি. ‘‘কবির’ প্রতি শ্রদ্ধা রইলো ।। একারণে, আমার নাম অমর !! B-)


সব পুরাতন ছবির নাম দেখি; কি আর কমু রাগ ওঠার গুরু মন্ত্র দিলেন !!মুভি দেখমু না =p~ একটু নতুন কোন মুভির নাম বলবে কিনা কবিতা ,সবানা ,ববিতা এই সব লাইকা .......... যদিও বুদ্ধিমানরা একটু আগে পরে চিন্তা করে বলে,,, আপনিও তাই করেছে ... আপনার দোষ নাই...... !:#P

০৫ ই জুলাই, ২০১৭ রাত ১২:৫৬

সামু পাগলা০০৭ বলেছেন: ওহো! আমার পোস্টে এসে ভালো লেগেছে বললে আমি তো তাই ভাবব। যাই হোক, আপনিই বলুন কি ভালো লেগেছিল আপনার? ;)

হাহাহা। গুড ওয়ান! তবে সমস্যা হচ্ছে আপনার নিকনেইম কবীর লেখা। আপনি ী ব্যবহার করেন ি না। তাই কনফিউশন হবেনা কারো, আর আপনিও অমর হবেন না! ;)

আমার পুরোনগুলোই ভালো লাগে তো! কি করব? নতুনগুলোর মধ্যে কিছুক্ষন ভালো থাকার বা বিনোদিত হবার এলিমেন্ট রয়েছে তবে হিপটোনাইজ করার মতো কোনটা জানিনা। আপনাকে বলাই আমার ভুল হয়েছে। জানতাম আপনার আর আমার পছন্দ মেলে না! :( ;)

১০| ০৫ ই জুলাই, ২০১৭ রাত ১২:৫৫

সচেতনহ্যাপী বলেছেন: না, আমি শুধু ছবিগুলি আমার পরিজনদের সাথে এক এক করে শেয়ার করবো কোন পাবলিক পোষ্টে অবশ্যই না।। অবশ্যই অনুমতি চাওয়া।।

০৫ ই জুলাই, ২০১৭ রাত ১২:৫৮

সামু পাগলা০০৭ বলেছেন: ওহ আচ্ছা আচ্ছা। নো প্রবলেম। এই ছবিগুলো আমিও নেট থেকেই পেয়েছি এবং তারপরে আপনাদের সাথে শেয়ার করেছি। আপনিও করতে পারেন।

আপনার পরিজনদের কাছে ইন্টারেস্টিং মনে হবে আশা করি।
শুভেচ্ছা!

১১| ০৫ ই জুলাই, ২০১৭ রাত ১২:৫৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক অনেক কৃতজ্ঞতা রইল সামু পাগলার ছবি ব্লগে। খুব সুন্দরভাবে ছবিসহ অজানা আবিষ্কার সম্পর্কে জানালেন।
প্রিয়তে থাকুন আপু।
সকল আবিষ্কারকের প্রতি শ্রদ্ধা রইল।

শুভকামনা আপনার জন্য সবসময়।

০৫ ই জুলাই, ২০১৭ রাত ১:০২

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ নয়নসাহেব! নিয়মিত আপনাকে আমার পোস্টগুলোতে পেয়ে অনেক খুশি হই!

অজানা কিছু জানাতে পারলেই পোস্ট সার্থক!

হুমম অবশ্যই, শ্রদ্ধা রইল আবিষ্কারকদের প্রতি। তাদের অক্লান্ত পরিশ্রমেই তো আজ আমরা এতদূরে দাড়িয়ে। এই যে আমরা দুজন কত দূরে থাকি। বা ব্লগের সবাই একে অপরের কত দূরে থাকে। তবুও প্রযুক্তির কল্যাণেই এত কাছাকাছি আসতে পেরেছে সবাই ঘরে বসেই!

পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ।
আপনার ও আপনার পরিবারের জন্যে শুভকামনা রইল।

১২| ০৫ ই জুলাই, ২০১৭ রাত ১:০৮

শাহরিয়ার কবীর বলেছেন: ওহে সার্কিট অভিমান করেন কেন !!! রাগ,ক্ষোভ, অভিমান অন্যের চেয়ে নিজের ক্ষতি বেশি করে !! সাধু সাবধান ।। B-)
এই নিক নেম সামু দেয়নি আমি কি করমু .... আপনার টা যেমন পাগলা !! লালন ফকির বলেছেন , পাগল ছাড়া দুনিয়া চলে না ।। তাইলে আপনি অমর,,,,, আমি কিছু না , রাগ করিয়েন, অমর খেতাব আপনাকে দিয়ে দিলাম ।। ;)


দুই মেরু তাই মিল নেই !! চুম্বকের মত উত্তর মেরু ও দক্ষিণ মেরু!! =p~

০৫ ই জুলাই, ২০১৭ রাত ১:১৭

সামু পাগলা০০৭ বলেছেন: আবার সার্কিট? মারব? তবে থামবেন? ;) :)

পাগলাটা আমার দোষ, সামুর নয়। আমিই অতো ভাবিনি যে পরে এই কারণে আমি ছেলে না মেয়ে বুঝতে অসুবিধা হতে পারে। ব্যাস উত্তেজনায় কিছু একটা নাম দিয়ে দিয়েছিলাম। এত বছরে এখন এটাকেই আপন মনে হয়! হাহা।

রাগ,ক্ষোভ, অভিমান অন্যের চেয়ে নিজের ক্ষতি বেশি করে !!
সেটাই রে। একদম ঠিক কথা! তবে আমি খারাপ ব্যবহার, এবং মিথ্যে অপবাদ সহ্য করতে পারিনা। সহ্যই করতে পারিনা। কান্ট হেল্প ইট! আমার সাথে কথা বলতে হলে বিনয়ের সাথে সম্মান দিয়েই কথা বলতে হয়, নাহলে আমি কথা বলিনা। এর মানে এই না যে আমার সাথে হাসি ঠাট্টা, মজা করা যাবে না। তবে হ্যা অবিনয় সুলভ আচরণ করা যাবে না অবশ্যই।

হুমম একদম ঠিক বলেছেন। দুই মেরু! দ্যাটস হোয়াট উই আর! :)

১৩| ০৫ ই জুলাই, ২০১৭ রাত ১:১৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আবারো আসতেই হলো আপু আপনার উদার আন্তরিক প্রতিউত্তরে মুগ্ধতা ও কৃতজ্ঞতা প্রকাশ করতে।
সত্যিই অসাধারণ আপু আপনি। গ্রেট আপু।

সুন্দর হোক আপনার প্রতিটি ক্ষণ, আল্লাহ্ আপনার মঙ্গল করুক।

শুভেচ্ছান্তে

০৫ ই জুলাই, ২০১৭ রাত ১:২০

সামু পাগলা০০৭ বলেছেন: আন্তরিক পুনরাগমনে আমিও মুগ্ধ এবং কৃতজ্ঞতা প্রকাশ করছি।

আপনার প্রতি মুহুর্তও অনেক ভালো কাটুক।
অনেক শুভকামনা!

১৪| ০৫ ই জুলাই, ২০১৭ রাত ১:২৭

স্পর্শহীন আলো বলেছেন: প্রিয় তে নিলুম। :)

০৫ ই জুলাই, ২০১৭ রাত ১:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানালুম! :)

১৫| ০৫ ই জুলাই, ২০১৭ রাত ১:৩৮

শাহরিয়ার কবীর বলেছেন: এ পোষ্টের শব-ব্যবচ্ছেদ করালে দেখা যাবে শুধু সার্কিট আর সার্কিট, একারণে আপনার নামটাও সার্কিট দিয়েছি ।। B-) এখানে বিন্দুমাত্র মিথ্যে অপবাদ নেই ।। এতা সুন্দর একটা নাম দিলাম তা পছন্দ না ; কত বিনয়ের সাথে আমি নামটা দিলাম ..... যাক কি আর করা । সন্মান আরো বাড়ার কথা ছিল ..... নামে কি আসে যায় !! ব্লগিং বন্ধুত্ব এর মধ্যে ছেলে ও মেয়ের কোন পাথক্য আছে নাকি !! মজা করে বলেছি !! হা, হা, হা ..... =p~

০৫ ই জুলাই, ২০১৭ রাত ১:৪৯

সামু পাগলা০০৭ বলেছেন: নাহ সেটা মিথ্যে অপবাদ নয়, ওটা আমি ইন জেনারাল বলেছিলাম। তবে হ্যা, মিথ্যে অপবাদ না হলেও পচা নাম! আমি পচা নাম নেইই না। কোন পোস্টেই নেই না! :D

আপনি ঘুমাবেন না? কত রাত জাগেন?

১৬| ০৫ ই জুলাই, ২০১৭ রাত ৩:৫৭

উম্মে সায়মা বলেছেন: বাহ! আপনার পোস্ট মানেই দারুণ কিছু। ভালো লাগল :)

০৫ ই জুলাই, ২০১৭ সকাল ১০:০৯

সামু পাগলা০০৭ বলেছেন: অনেক অনুপ্রেরণা পেলাম আপু। ধন্যবাদ!

অনেক ভালো থাকুন।

১৭| ০৫ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:৪৬

মোস্তফা সোহেল বলেছেন: আপনার কল্যানে বেশ কিছু আবিষ্কারে প্রাথমিক অবস্থা দেখতে পারলাম।
আমরা মনে হয় খুবই লাকি। বিজ্ঞান এখন কত এগিয়ে।

০৫ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:৫৪

সামু পাগলা০০৭ বলেছেন: হুমম লাকি তো অনেক। আমিই যেমন বিদেশে থাকি, নেট ফোন না থাকলে দেশে কি হচ্ছে কিছুই জানতে পারতাম না! সবার জীবনেই অসাধারণ সব অবদান রেখে চলেছে।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
ভালমতো রেস্ট নিন এবং পুরোপুরি সুস্থ হয়ে যান।
শুভেচ্ছা।

১৮| ০৫ ই জুলাই, ২০১৭ দুপুর ১:১১

শাহরিয়ার কবীর বলেছেন: আপনি ঘুমাবেন না? কত রাত জাগেন? এখন আমারও একই প্রশ্ন !!! B-)

০৫ ই জুলাই, ২০১৭ দুপুর ১:১৮

সামু পাগলা০০৭ বলেছেন: হাহাহা। গুড ওয়ান! মজার ব্যাপার আজকেই আমার ঘুমে একটু অনিয়ম হলো। আমি সন্ধ্যা থেকে রাত ৯/১০ টা পর্যন্ত ঘুমিয়েছি প্রায়। এজন্যেই ঘুম আসছে না। অন্যদিন হলে এতক্ষনে আমি গভীর ঘুমে! আপনার কাছ থেকে এই কথা শোনার জন্যেই এমন অনিয়ম হলো কিনা কে জানে! হাহা।

১৯| ০৫ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৪৬

ইমরাজ কবির মুন বলেছেন:
গুড পোস্ট ||

০৫ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:২৯

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
ভালো থাকুন।

২০| ০৫ ই জুলাই, ২০১৭ রাত ৯:০৬

বিদ্রোহী ভৃগু বলেছেন:
পুরানো সেই দিনের কথা ভুলবি কি রে হায় ।
ও সেই চোখের দেখা, প্রাণের কথা, সে কি ভোলা যায় ।
আয় আর-একটিবার আয় রে সখা,
প্রাণের মাঝে আয় ।
মোরা সুখের দুখের কথা কব, প্রাণ জুড়াবে তায় ।

আপনার পুরানো দিনের পোষ্ট পড়ে মনে পড়ে গেল গানটি!!!

+++++

০৫ ই জুলাই, ২০১৭ রাত ১১:২৩

সামু পাগলা০০৭ বলেছেন: হেই সখা! ভালো আছেন আশা করি।

পুরোন দিনের কথা মনে করাতে পেরে পোস্টটিকে সার্থক মনে করছি।

পাঠ, মন্তব্য ও প্লাসে কৃতজ্ঞতা।
শুভকামনা!

২১| ০৬ ই জুলাই, ২০১৭ রাত ১:৪৬

শাহরিয়ার কবীর বলেছেন:
কি খবর পাগলা,


আপনার কাছ থেকে এই কথা শোনার জন্যেই এমন অনিয়ম হলো কিনা কে জানে! হাহা।
আমিও মেলা দিন হাসি না !!! =p~

০৬ ই জুলাই, ২০১৭ ভোর ৬:৪০

সামু পাগলা০০৭ বলেছেন: ভালো খবর!

মেলা দিন হাসেন না? আমি তো হাসতেই থাকি সারাক্ষন! আপনাকে কিছু হাসি ধার দিলাম এজন্যে, পরে ফেরত দিয়ে দিয়েন! ;) :D

২২| ০৬ ই জুলাই, ২০১৭ সকাল ১০:৫৫

শাহরিয়ার কবীর বলেছেন: হা হা হা ... আমার ফোঁকলা দাঁতের হাসি বেশি সুন্দর না ; এ কারণে ধার নিলাম না । আমার যা আছে আমি তাই নিয়ে হ্যাপী !!! =p~

০৬ ই জুলাই, ২০১৭ সকাল ১০:৫৮

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার দাঁত ফোঁকলা তো কি? আমারটা তো না, ধার নিলেই পারতেন। আপনার হাসিও জাতে উঠে যেত! ;) :D

হুমম আসলেই, যার যা আছে সে তা নিয়েই সুখী থাকতে পারলে দুনিয়াটা অনেক বেশি সুন্দর হতো। বেশি বেশির লোভেই যত ক্ষয়!

২৩| ০৬ ই জুলাই, ২০১৭ সকাল ১১:১০

শাহরিয়ার কবীর বলেছেন: আমার আট নাম্বার দাঁতগুলো নেই !! মানে আক্কেল দাঁত .... ডাক্তার তুলে দিয়েছে !!! =p~ আপনারটা হাসিটা নেওয়া যায়।। তাইলে .... বিকাশ করুন।। যদিও মেয়ে মানুষের হাঁসি ছলনার বাঁশি ...... এটা একটি আমার তৈরী বাংলা প্রবাদ ।। কুনু সমস্যা নাই, আপনি আমার বনধু বলিয়া ধার নেওয়ার আগ্রহ প্রকাশ করিলাম । :-P =p~

০৬ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:০৫

সামু পাগলা০০৭ বলেছেন: বন্ধু হলে কি? মেয়ে তো মেয়েই। আমার হাসিও ছলনাই আপনার দর্শনমতে! ছলনার হাসি নিয়ে আপনি কোন সমস্যায় পরলে আমি দায়ী থাকব নাআআ। দোষী করবেন না কথা দিলে বিকাশ করে দেব হাসি! হাহাহা।

২৪| ০৬ ই জুলাই, ২০১৭ দুপুর ১:৫৯

বাকোশপোলের কালাম বলেছেন: দারূন

০৬ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:০৫

সামু পাগলা০০৭ বলেছেন: ধন্যবাদ। অনুপ্রাণিত হলাম।

অনেক ভালো থাকুন।

২৫| ০৬ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:০৮

জাহিদ অনিক বলেছেন: ভাবছি আজ থেকে ১০০ বছর পরে আমার এই কোর আই থ্রি কম্পিউটারটাও সেকেলে হয়ে যাবে। তখনকার জেনারেশন এই কম্পিউটার দেখে বলবে,
এত্ত বড় ছিল কম্পিউটার !!

শুভ সন্ধ্যা ।

০৬ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:১১

সামু পাগলা০০৭ বলেছেন: শুভ সকাল! এই অনিক জানো, আজকে এখানে সকালটা অনেক সুন্দর। কেমন যেন মিষ্টি একটা রোদ আর হাওয়া খেলে যাচ্ছে!

যাই হোক, এতদিন পরে? শরীর ও মন সব ঠিকঠাক ছিলতো?

হ্যাঁ তা যা বলেছ। তবে ১০০ বছর পরে নয়, ১০ বছর পরেই এমন হতে পারে। প্রযুক্তি যে দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে!

ভালো থেকো।

২৬| ০৬ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:২৬

নিওফাইট নিটোল বলেছেন: অাপনের পরথম পার্টটার থাইকা অাইজকার পার্ট বেশি বালা অইছে.......ক্যান অখন অাপনেই বুইঝা লন ;)
পুরান জমানার কতা মুনে অইলে বইনডি অার কইয়েন না- দুইন্যার কুন জায়গায় যে হারাইয়া যাই বুজাইতে ফারতাম না.......এক্কেরে মিইশ্যা যাই অই সময়ডার লগে....... :||

অামার এক জিগরি দোস্ত ইতালির কলোসিয়ামে গিয়ে সেলফি খিচল ও অাপলোডাইলো.......ছবিটা তুলে পোলাটা যত খুশি হয়েছিল অামি ঠিক ততটাই স্মৃতিকাতর হয়ে পড়লাম.......পুরনো ঘটনা কিংবা কোন জায়গার পুরনো ছবিগুলোর ব্যাপারে অামি এমপ্যাথেটিক হয়ে পড়ি- মানে ঘটনা/স্থান/কাল ইত্যাদির সাথে একাত্ম হয়ে পড়তে পারি- নিজেই ওসব নিজের মতো করে ফিল করতে পারি......কলোসিয়ামের রঙিন ছবি দেখার পর চোখের সামনে ছবিটা নিমিষেই সাদাকালো হয়ে গেল- দেখতে থাকলাম গ্ল্যাডিয়েটর অার উল্লসিত জনতা- মনে হল অামার পাশে বসেই জনতা খেলা দেখছে অার লাফাচ্ছে!!!.......অাপচুস, ফ্রেন্ডকে স্কাইপেও বুঝাতে পারি নাই অামার তেব্র অনুভূতিটা :((

পোষ্টের কম্পুটার অার মোটরগাড়ির পুরনো ভার্সন পেলে এত্তগুলো খুশি হতাম.......বাস করা জমানার অনেক জিনিসের কাঠামো জটিল অার বিদঘুটে মনে হয় যেন বুঝতে গেলে তেল সব বের হয়ে যাবে- অথচ ১০০ বছর পর সেই কাঠামোই মানুষের কাছে "জলবৎ তরলং" লাগে.......এ কেমন বিচার? B-))



পুরনো দিনের ছবি দেখলে বুকটা হাহাকার করে......সামনের জানালায় তাকিয়ে সাদা মেঘের নীল অাকাশে সেইসব দিনগুলি চলতে শুরু করে......অামিই চালাতে থাকি- একটার পর একটা ঘটনা হুবহু সিনেমার মতো দেখতে পাই.......মাথা ধরে গেলে তবেই সেই চলমান চিত্র বন্ধ হয় অার অামি বিষন্ন হয়ে পড়ে থাকি......ছবিটা ঢাকার চক বাজার মোড়ের......১৯০৪ সালের।

০৭ ই জুলাই, ২০১৭ রাত ৩:৪২

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ! কাকে দেখছি? খুবই খুশি হলাম আপনাকে দেখে মাস্টারসাহেব! সবসময়েই বলি, কানাডা পর্ব ছাড়া অন্যকোন পোস্টে আপনার অসাধারণ কমেন্টগুলো পড়ে প্লেজেন্টলি সারপ্রাইজড হই!

আপনি কমেন্ট করায় এ পার্টটি বেশি আকর্ষনীয় হয়ে গিয়েছে! হাহাহা।

আপনি পুরোন দিনের ছবির সাথে এভাবে মিশে যেতে পারেন সেটা এইসব পোস্ট দেবার সময়ে জানতাম না। এখন জেনে ভীষনই আনন্দিত বোধ করছি।

হিউমার মিশিয়ে আপনার কিছু স্মৃতি, আবেগ এবং ছবিটি শেয়ার করেছেন বলে আন্তরিক কৃতজ্ঞতা।
অনেক ভালো থাকুন। শুভকামনা!

২৭| ০৬ ই জুলাই, ২০১৭ রাত ১১:১০

জাহিদ অনিক বলেছেন: আজকে এখানে সকালটা অনেক সুন্দর। কেমন যেন মিষ্টি একটা রোদ আর হাওয়া খেলে যাচ্ছে!

বাহ । জেনে সত্যিই খুব লাগছে যে সকাল টা ভাল ছিল। চলে যাচ্ছে খারাপ না। তুমি কেমন আছ ? নিশ্চয়ই ভাল। ইদ কেমন গেল?

আমি ভাল আছি। একটু ব্যস্ততা যাচ্ছে ।

০৭ ই জুলাই, ২০১৭ রাত ৩:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: আছি ভালোই। ঈদের দিনটা ভালো যায়নি নানা কারণে। আমার কথা বাদ দাও। তোমার ঈদ কেমন গেল?

হুমম ব্যস্ত দিনগুলোও আনন্দের সাথে পার করো। শুভেচ্ছা রইল।

২৮| ০৬ ই জুলাই, ২০১৭ রাত ১১:১৪

শাহরিয়ার কবীর বলেছেন: বন্ধু হলে কি? মেয়ে তো মেয়েই।
বন্ধুত্বর মধ্যে ছেলে ও মেয়ের এ বৈষম্যমূলক আচারণের তীব্র নিন্দা জানাই ।। X(( ;)

০৭ ই জুলাই, ২০১৭ রাত ৩:৪৭

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা। বৈষম্যমূলক নয়তো। আপনিই তো বললেন, "যদিও মেয়ে মানুষের হাঁসি ছলনার বাঁশি", আপনি এটা তো বলেননি, বন্ধু হলে এই ফর্মুলা কাজ করেনা। আপনি সব মেয়ের জন্যেই বলেছেন। আপনার সাথে বন্ধুত্ব করার কারণে আপনি তো মেয়ে থেকে ছেলে হয়ে যাইনি, তাই আপনারই ফর্মুলা মতে আমার হাসিও ছলনা মুক্ত হয়ে যায়নি। সোজা কথা! নিন্দার তো কিছুই নেই বৎস! ;) :)

২৯| ০৭ ই জুলাই, ২০১৭ সকাল ৮:৩৮

সারাফাত রাজ বলেছেন: আপু, এতো চমৎকার চমৎকার বিষয় নিয়ে লেখার আইডিয়া আপনি কিভাবে পান!! :)

পোস্টে অতি অবশ্যই ভালোলাগা।

০৭ ই জুলাই, ২০১৭ সকাল ১১:৪৮

সামু পাগলা০০৭ বলেছেন: যেভাবে আবিষ্কারকেরা চমৎকার সব জিনিস আবিষ্কার করার আইডিয়া পেতেন, সেভাবে! হাহাহা।

পাঠ ও আন্তরিক মন্তব্যে অনুপ্রাণিত হলাম।
ভালো থাকুন অনেক অনেক।

৩০| ০৭ ই জুলাই, ২০১৭ রাত ৯:৫৯

শাহরিয়ার কবীর বলেছেন:
আমি তো কখনো এমনটা ভাবিনি..........বাকি মেয়েদর কথা বলেছি । আপনি আমার বন্ধু সুতরাং, এ কথা আপনার জন্য প্রযেজ্য নহে !! ছেমরি !! ( আপনি আমাকে বৎস বলিয়াছেন আমি আপনাকে ছেমরি বলিলাম .....নো মাইন্ড) ;) আপনি ক্যচাল বাধাতে চাচ্ছেন কিন্তু !!! হুমম,,, কথায় আছে না, শয়তান যদি স্বল্প শিক্ষিত কেউ হয় ; তবে তাকে আটকানো যায় কিন্তু যদি ময়তান উচ্চ শিক্ষিত কেউ হয় তবে, তাকে কোন ভাবে আটকানো যায় না ... অহেতুক যুক্তি মানি না !!! =p~ =p~

০৭ ই জুলাই, ২০১৭ রাত ১০:০৫

সামু পাগলা০০৭ বলেছেন: সেটা তো আপনার আগেই বলার উচিৎ ছিল যে আপনার এই ফর্মুলাটা আপনার বান্ধবী ছাড়া অন্যসব মেয়েদের জন্যে প্রযোজ্য! বলেননি বলেই তো এত কথা!

ঐ ছ্যামড়া, মাইন্ড কেন করব? ক্যাচালবিদরা অহেতুক সব যুক্তি ক্যাচাল বাঁধানোর জন্যে দেয়, সিরিয়াসলি দেয় না। এজন্যে ক্যাচালবিদদের কথায় মাইন্ড করিনা আমি। যান মাফ করে দিলাম। ;) :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.