নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি বলা যায়! কিছু কথায় নিজেকে ব্যক্ত করা সম্ভব না আমার পক্ষে। তাই একটা সিরিজে কিছু কিছু করে সবই বলছি।

সামু পাগলা০০৭

আমি অতিআবেগী, আগে ব্যাপারটা লুকানোর চেষ্টা করতাম। এখন আর করিনা।

সামু পাগলা০০৭ › বিস্তারিত পোস্টঃ

সামু ব্লগ ও ব্লগাদের যাবতীয় সমস্যা, ও বর্তমান পরিস্থিতি নিয়ে খোলামেলা আলোচনা। সহব্লগার ও কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন!

০৯ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৫৭

লাস্ট বেশ কমাস ধরে ব্লগে যা দেখছি, তা নিয়ে মনে যা ছিল সবকিছু সহব্লগারদের সাথে শেয়ার করতে যাচ্ছি। ব্লগের কিছু কিছু বিষয় চিন্তিত করছে। মন খচখচ করছে। এসব কথা লিখলে খচখচানি দূর হয়ে ভীষন একটা শান্তি পাব মনে। আর ব্লগার হিসেবে কর্তৃপক্ষের সাথেও ব্লগের পরিবেশ, অনুভূত অসুবিধা নিয়ে আলোচনা করার অধিকার আমার আছেই। সবমিলে লেখাটি লিখলাম।


১) সমস্যা- চুরি: সামু ব্লগে লেখা আর শেয়ালের কাছে মুরগী বর্গা দেবার মধ্যে কোন পার্থক্য নেই আজকাল। ব্লগে কদিন পরে পরে ব্লগার ১ ভার্সেস ব্লগার ২, ব্লগার ৩ ভার্সেস ব্লগার ৪ ম্যাচ জমে উঠছে। আমজনতার কেউ কেউ পপকর্ন নিয়ে গ্যালারিতে বসে মজা করে খেলা দেখছে। আর অনেকে এমন ক্যাচালের পরিবেশে ব্লগিং করে স্বস্তি বোধ করছেন না। ব্লগ থেকে আগে ফেইসবুকে লেখা কপি হতে শুনতাম, আজকাল ব্লগের লেখা ব্লগেই কপি হচ্ছে! কি ভয়ংকর ব্যাপার! লেখকদের কষ্টের লেখার কোনই নিরাপত্তা নেই। ব্লগ সাইকেল অনেকটা এরকম হয়ে গিয়েছে। এক ব্লগার অন্য ব্লগারকে ব্লেইম করে পোস্ট দেবে। সেই ব্লগার নিজেকে প্রমাণের জন্যে আরেকটি পোস্ট দেবে। এই দুই ব্লগারের পক্ষে বিপক্ষে আরো দশজন পোস্ট দেবে। ব্লগ গরম থাকবে। এরপরে সবাই নিজের নিজের পোস্ট ডিলিট করে নেবে। মাল্টিগুলো উধাও হবে। যা ছিল তাই হয়ে যাবে আগের মতো। কদিন খুব শান্তি। হুট করে আবারো একই ক্যাচাল শুরু হয়ে যাবে! ক্যাচালগুলোর কতটা প্রয়োজনে বাঁধছে, আর কতটা হিট কামানোর জন্যে বাঁধানো হচ্ছে তাও বুঝতে পারছিনা। অনেক গুণী ব্লগারই ব্লগে লেখা দিচ্ছেন না বা ব্লগ ছেড়ে দিচ্ছেন এসব কারণে। সৃষ্টিশীল কোন কাজ করতে মনে শান্তি প্রয়োজন। নির্মল পরিবেশ প্রয়োজন। যেকেউ চাইবেন একটি পরিচ্ছন্ন, নিরাপদ পরিবেশে ব্লগিং করতে। সেটা না পেলে ব্লগবিমুখ হবেন স্বাভাবিক ভাবেই।

সমাধান: খুবই সহজ একটা সমাধান এত বড় সমস্যার। আমরা ব্লগারেরা বলে বলে শেষ যে কপি পেস্টের সুবিধা উঠিয়ে নিন। একজন চোর কষ্ট করে রিটাইপও করবে না। করলেও খুব কম। এই একটি পদক্ষেপ লেখা চুরি কমিয়ে আনবে বহুগুণে। কত বাচ্চা বাচ্চা সাইটে কপি পেস্টের সুবিধা নেই, আর সামু এত পুরোন, নামকরা সাইট হয়ে এই কাজটি করতে পারছে না? আমি তা বিশ্বাস করিনা। এদিকে একটু নজর দিলেই ব্লগের নানা সমস্যা মিটে যাবে।

২) সমস্যা- তেজপাতা থুক্কু আলোচিত পাতা:
আলোচিত ব্লগ একসময়ে ব্লগে ছিলনা। আমার চোখে হুট করে জায়গাটি চোখে পরেছিল মজার একটি ঘটনায়। ব্লগে ঘুরতে ঘুরতে আমারই একটি পোস্ট আলোচিত সেকশনে দেখি। প্রথমে বুঝতে পারিনি, ভেবেছি সাম্প্রতিক কমেন্টে দেখাচ্ছে নাকি? পরে খেয়াল করে পড়লাম যে তিন ঘন্টা পরে পরে আপডেটেড হয় সর্বাধিক লাইক, কমেন্ট, পাঠের পোস্টগুলো। খুবই খুশি হলাম সেই লিস্টে আমার পোস্ট দেখে। অন্য ব্লগারদের পোস্টগুলোতেও ঢুঁ মারলাম। আমার কাছে খুবই ভালো লাগত আলোচিত ব্লগের জায়গাটি। নিজের পোস্ট দেখেছিলাম বলে নয় কিন্তু। কোন পোস্ট যা সবার পছন্দ হয়েছে, হয়ত আমার চোখ এড়িয়ে গেল। কিন্তু সর্বাধিক লাইক, কমেন্ট, পাঠের পোস্টগুলো এক জায়গায় করে সামু সেই সময়ে ব্লগে কি চলছে তার একটি সহজ লিস্ট চোখের সামনে তুলে ধরত। ব্যাপারটি অটোমেটিক এটা সবচেয়ে ভালো লাগত। একসময়ে নির্বাচিত পাতা নিয়ে অনেক কথা হতো যে ভালো পোস্ট যায় না। পক্ষপাতিত্ব চলে এই সেই। কিন্তু আলোচিত সেকশন নিয়ে তো বলার কিছুই নেই। আমি ব্লগে আসলে চোখ রাখতাম সেই পোস্টগুলোতে। আমার ভীষনই প্রিয় ছিল।

ছিল বলছি কারণ এতে জায়গা পাবার জন্যে কিছু ব্লগার আজেবাজে পন্থা গ্রহণ করেন। যেমন কোন পোস্ট হবার সাথে সাথে ৫০০০ বার পড়া হয়ে যাচ্ছে। কমেন্ট দু একটা! সহজেই বোঝা যায় রিলোড সাহেবের কারবার। কারো কারো লাইক লিস্টেও ভ্যাজাল থাকে। নিজেই একাধিক একাউন্ট খুলে লাইক দেয়! এটা যেন মান সম্মান, অর্থ বিত্তের ব্যাপার। যেমন করেই হোক, আলোচিত পোস্টে জায়গা পেতেই হবে! তারপরে কি হবে? লেখা ভালো না হলে, এসব করে লাভ আছে? মানুষজনকে খারাপ লেখা গেলাতে পারবেন? ব্যাস নিজেই পড়বেন, আর লাইক দিয়ে যাবেন! নিজেই নিজের অটোগ্রাফও নেবেন একদিন? কোনদিন সৎ উপায় একটি কমেন্ট, দশ বার পঠিত হতে সুযোগ দিন একটি পোস্টকে। নিজের যোগ্যতায় পাওয়া সেইটুকুতে যে আনন্দ পাবেন, হাজার হাজার মিথ্যে ভিউতে তা পাবেন না। আপনার এই কাজে ভালো পোস্ট হয়ত জায়গাই পেলনা আলোচিত ব্লগে। তাই যারা এসব করছেন, দয়া করে করবেন না।

সমাধান:
আমি সততা ছাড়া আর কোন সমাধান আসলেই দেখছি না এক্ষেত্রে! আলোচিত ব্লগ উঠিয়ে নেওয়া হোক এ দাবী আগে উঠেছে। তবে আমার মনে হয় প্রচুর ভালো ও পাঠকপ্রিয়তা পাওয়া পোস্টগুলো সেখানে জায়গা করে নিচ্ছে। সবাই সহজেই সেগুলোকে দেখতে পাচ্ছি আলোচিত ব্লগের দরূন। সব ব্লগার সততার সাথে ব্লগিং করলে এবং মিথ্যে জনপ্রিয়তার আশায় না দৌড়ালে এ সমস্যা দূর হয়ে যাবে।

৩) মাল্টিনিক: এই ব্যাপারটি নিয়ে আমি সবচেয়ে বেশি কনফিউজড। মাল্টিনিক মানে একের অধিক নিক। একজন ব্লগার একের অধিক নিক নিয়ে বিভিন্ন ধরণের লেখা লিখতেই পারেন। একটি নিকে একরকমের লেখা, আরেকটি নিকে অন্যরকম। কিন্তু আমি যে মাল্টির কথা বলছি সেটা এমন না। ব্লগে যখনই কোন ক্যাচাল লাগে, কিছু নতুন নিক জুটে যায়। যাদের ব্লগ খোলাই হয়েছে ক্যাচাল শুরু হবার পরে। ক্যাচাল থেমে গেলে তাদেরও আর দেখা যায়না। এদের মধ্যে কমেন্ট ফ্লাডিং করে এমন গ্রুপ আছে। এরা অশ্লীল সব ছবি একটার পরে একটা দিয়েই যায়। সামু কৃর্তপক্ষকে বেশিরভাগ টাইমে সেসব কমেন্ট সরিয়ে নিতে দেখেছি।

আর একটা গ্রুপ আছে, তারা বেশ সুন্দর ভাষায় এমন ভাবে লজিক দিতে থাকেন যে বলার নয়। তাদের ভাষা, লেখার ধরণ, সবার সাথে ইন্টার‌্যাকশন দেখে বোঝা যায় পুরোন ব্লগার। একজন পুরোন ব্লগার নিজ নিকে থেকে কেন কাউকে উচিৎ ভাবে ব্লেইম করতে পারবেন না? সেটা হোক লেখা চুরি বা অন্য যেকোন প্রসংগ কেন তাকে নতুন নিক খুলে পরিচয় হাইড করতে হচ্ছে? ব্লগ হচ্ছে স্বাধীনভাবে মত প্রকাশের জায়গা। আপনার যদি মনে হয়, যে আপনার কোন সহব্লগার অসৎ উপায়ে ব্লগিং করছেন, তবে রিয়েল নিকে তার মুখোশ খুলে দিন। সেই ব্লগার যতোই জনপ্রিয় হোক না কেন, ভয়ের তো কিছু নেই। অন্যের মুখোশ খুলতে নিজে মুখোশ পরতে বাধ্য হচ্ছেন কেন কেউ কেউ? কি ব্যাপার? কিসের ভয়? আমি বুঝতে পারছিনা এ ব্যাপারটি! আসলেই!
কেমন যেন একটা গ্রুপিং সিস্টেম গড়ে উঠেছে ব্লগে। খেয়াল করে দেখলে বোঝা যায় সেটা। আগেকার দিনও তো নেই। একসময়ে ব্লগারদের মধ্যের সবকিছু ব্লগেই সীমাবদ্ধ থাকত। আজকাল ব্লগের পরিচয় অন্যান্য সোশাল সাইট পর্যন্ত গড়াচ্ছে। সম্পর্ক বা বন্ধুতা আরো ক্লোজ হচ্ছে। এটা খুবই ভালো বিষয়। তবে এর কারণে যদি ব্লগে আবাহনী মোহামেডান যুদ্ধ লেগে থাকে সবসময় তো খুবই খারাপ বিষয়।

সমাধান: অনেকেই এ সমস্যা থেকে উত্তোরণের জন্যে, কমেন্টের ক্ষেত্রেও পর্যবেক্ষনের কথা বলেন। আমার মনে হয়, পর্যবেক্ষনের প্রশ্ন আসলে অনেকেই আর সামুতে একাউন্ট খুলতে চাইবেন না। অনেকেই শুধুমাত্র প্রিয় ব্লগারের পোস্ট ভালো লাগা জানাতে একাউন্ট খোলেন, এবং একসময়ে নিজেও রীতিমত লেখক বনে যান। এমনিতেই প্রথম পাতায় জায়গা পেতে দেরী হবার কারণে অনেকে সামু বিমুখ হন। কমেন্ট পর্যবেক্ষনের কাঠিনত্য আরো অনেককে দূরে সরিয়ে দেবে।
আমি বোধ করি, এক্ষেত্রে কর্তৃপক্ষকে আরো দ্রুত কাজ করতে হবে। বাজে কমেন্ট আসার ২/৩ দিন নয়, ২/৩ ঘন্টার মধ্যেই সরাতে হবে। আর যা নিয়ে বেশি চিন্তা বোধ করছি, কাউকে উচিৎ কথা বলতেও পুরোন ব্লগারদের নতুন নিকে আসা। এটার জন্যে সচেতনতা ব্লগারদেও নিতে হবে।

সারকথা: সামুর অনেক প্রতিবেশী ব্লগবাড়িতে তালা ঝুলছে। তারা বন্ধ হবার সময়ে যে পথে হেঁটেছিল, সামুও কিন্তু সেই পথে হাঁটা শুরু করেছে। একটা ছোট কপি পেস্ট তুলে নেবার কাজটিও করা হচ্ছে না। এত যত্নে গড়ে তোলা ব্লগের প্রতি কর্তৃপক্ষের উদাসীনতা কোনভাবেই কাম্য নয়।

সামু কর্তৃপক্ষের কাছে দুটি দাবী নিম্নে তুলে ধরছি। অন্য ব্লগারেরা আরো কিছু এড করতে পারেন কমেন্টে। আমি জরুরি মনে হলে, এড করে দেব এখানে।


১) দ্রুত ব্লগারদের লেখা চুরি ঠেকাতে কপি পেস্ট সুবিধা উঠিয়ে নিন ব্লগ থেকে।

২) মাল্টিনিক অশালীন/অদ্ভুত/ক্যাচাল বাঁধানো টাইপ কমেন্ট করলে দ্রুতগতিতে ব্যবস্থা নিন।

৩) কর্তৃপক্ষ সামুকে নিয়মিত সঞ্চালিত করবে। নির্বাচিত পাতা থেকে কোন ভালো পোস্ট যেন বেরিয়ে না যায়। ব্লগকে যেকোন অশান্তির হাত থেকে রক্ষা করতে সতর্ক দৃষ্টি সদা রাখতে হবে।


ব্যাস এসব কথা মনে চলছিল। কিবোর্ডে ঝড় বইয়ে দিতে পেরে ভালো লাগল।
হ্যাপিং ব্লগিং টু অল!

মন্তব্য ৯৩ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৯৩) মন্তব্য লিখুন

১| ০৯ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:২৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: সুন্দর লিখেছেন।

০৯ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩১

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ ও মন্তব্যে আন্তরিক ধন্যবাদ আপনাকে।
শুভেচ্ছা।

২| ০৯ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৪১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সামুর অনেক প্রতিবেশী ব্লগবাড়িতে তালা ঝুলছে। তারা বন্ধ হবার সময়ে যে পথে হেঁটেছিল, সামুও কিন্তু সেই পথে হাঁটা শুরু করেছে।


এই কথাটা আমার কাছে সত্য বলে মনে হয়। হয়তো সামুর নিঃশ্বাস আর খুব বেশিদিন নেই। একটা গা-ছাড়া ভাব দেখা যাচ্ছে অথরিটির মধ্যে। তা' ছাড়া সামু বন্ধ হয়ে যাচ্ছে, এমন কথা আমি কয়েকজনের কাছে শুনেছি।

ধন্যবাদ সামু পাগলা০০৭।

০৯ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৫০

সামু পাগলা০০৭ বলেছেন: হেনাভাই, আমি অনেক ছোট বয়স থেকে সামুতে আছি। বিদেশে এসে দেশীয় পরিবেশ অনেক মিস করতাম। সামু ব্লগে এসে মনে হত ভার্চুয়ালি হলেও সেই পরিবেশটা পাচ্ছি। বাংলাদেশী আবেগ, অনুভূতি, ঝগড়া, খবর, বিনোদন সবকিছুই তো আছে এখানে। মারাত্মক একটা মায়া কাজ করে ব্লগটির জন্যে। এজন্যে সামুর বর্তমান পরিস্থিতি এবং বন্ধ হয়ে যাবে এমন কথায় অনেক কষ্ট লাগে। কিন্তু আমি কিছুই করতে পারব না। ব্লগ কর্তৃপক্ষের সচেতনতা ছাড়া কিছুই সম্ভব নয় এখন।

পাঠ ও মন্তব্যে আপনাকে ধন্যবাদ।
সুস্থ থাকুন সদা সর্বদা।

৩| ০৯ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৪৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আচ্ছা!

০৯ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৫১

সামু পাগলা০০৭ বলেছেন: মন্তব্যে ধন্যবাদ।
শুভকামনা!

৪| ০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৮:০৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: তোমার ফিলিংসটা আমি বুঝতে পারছি। কিন্তু সত্যিই যদি সামু বন্ধ হয়ে যায় তো কী আর করা? আর অন্যান্য বাংলা ব্লগ তো প্রায় সবই বন্ধ হয়ে গেছে। আমাদের ফেসবুকে মিলিত হওয়া ছাড়া কোন বিকল্প দেখছি না। যদিও ফেসবুক আমার তেমন পছন্দ নয়। কারণ আমি সাহিত্যচর্চা করি বলে ফেসবুক আমার জন্য উপযুক্ত প্ল্যাটফর্ম নয়। তবে সেখানে আড্ডা দেওয়া যেতে পারে। সেখানে আমার ২২৩ জন বন্ধু আছে। ব্লগের বন্ধুরা যোগ দিলে ভালোই হবে। কী বল?

০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৮:১২

সামু পাগলা০০৭ বলেছেন: আমি মজা করে অনেকসময় বলি, সামু আমার কাঁচা বয়সের প্রেম। তো সেই প্রেম হারিয়ে গেলে কি অনুভূতি হবে সেটা বোঝানো সম্ভব নয়।
হ্যাঁ সামু ব্লগ বন্ধ হলে বাংলা ব্লগিং জগৎ এর কফিনে লাস্ট পেরেক টা পরে যাবে।

আমার ফেইসবুক একাউন্ট নেই হেনাভাই। ফেইসবুকে নানা পেইজে নানা ভালো লেখা আসে। অনেক বড় একটা প্ল্যাটফর্ম। অনেকের কাছে শুনি যে সামুতে ২০ টা লাইক পাওয়া বিরাট ব্যাপার, ফেইসবুকে ২০০ টা লাইক ও কিছু না। তবুও ফেইসবুককে কেন যেন লেখালেখির মাধ্যম নয় আড্ডাবাজির মাধ্যম মনে হয়। আপনার সাথে একমত এ ব্যাপারে।

ভালো হবে না হেনাভাই। আপনি তখন ফেইসবুকেই বেশি সময় দেবেন। তারচেয়ে আপনার ফেইসবুকের বন্ধুদেরকে ব্লগে নিয়ে আসুন। হাহা।

বাংলা ব্লগ বাঁচবে, ব্লগিং বাঁচবে সেই কামনাই করি।

৫| ০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৮:০৬

নিতাই পাল বলেছেন: পোস্টখানার জন্য অনেক অনেক ধন্যবাদ।

০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৮:১৩

সামু পাগলা০০৭ বলেছেন: আপনাকেও পাঠ ও মন্তব্যে অনেক অনেক ধন্যবাদ।
শুভেচ্ছা।

৬| ০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৮:২২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ফেসবুক সম্পর্কে তুমি যেটা বলেছ, সেটা ১০০% সঠিক। সেই কারণে আমি ফেসবুকে স্বস্তি বোধ করি না। আমার কাছে ব্লগই ভালো লাগে। কিন্তু সামু বন্ধ হয়ে গেলে কী করা?

আমার ফেসবুক বন্ধুদের মধ্যে মাত্র কয়েকজন ব্লগে আছেন। বাঁকিদের পায়ে তেল মালিশ করলেও তারা ব্লগে আসবেন না। কারণ, ব্লগ হলো সৃষ্টিশীলতার জায়গা, টাইম পাসের জায়গা নয়। অন্তত আমার তাই মনে হয়।

০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৮:২৬

সামু পাগলা০০৭ বলেছেন: হুমম, আমি কখনো ফেইসবুকের প্রয়োজনীয়তা সেভাবে অনুভব করিনি। বন্ধুদের সাথে ফোনে মেইলে যোগাযোগ রাখি। আর সৃষ্টিশীলতা তুলে রাখি ব্লগের জন্যে।

ব্লগ হলো সৃষ্টিশীলতার জায়গা, টাইম পাসের জায়গা নয়।
একদম ঠিক বলেছেন হেনাভাই। এজন্যে অন্যান্য দেশের মতো আমাদের দেশের ব্লগিংও জমজমাট ভাবে চলা উচিৎ। দোয়া করি সামু ব্লগ বন্ধ তো হবেই না, বরং নতুন নতুন ব্লগও গড়ে উঠবে।

৭| ০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৮:২৪

রাবেয়া রাহীম বলেছেন: খুব যৌক্তিকভাবে সমস্যা গুলো তুলে ধরলে। ভালো লাগলো। কেমন আছো ?

০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৮:২৯

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ বুবু! খুবই ভালো লাগল আপনাকে আমার ব্লগে পেয়ে। সত্যি বলছি সকাল সকাল মন ভালো করে দিলেন। অনেক ধন্যবাদ।

ভালো লাগায় আনন্দিত হলাম।

জ্বি ভালো আছি আল্লাহর রহমতে। আপনি কেমন আছেন?

৮| ০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৮:৪৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এজন্যে অন্যান্য দেশের মতো আমাদের দেশের ব্লগিংও জমজমাট ভাবে চলা উচিৎ। দোয়া করি সামু ব্লগ বন্ধ তো হবেই না, বরং নতুন নতুন ব্লগও গড়ে উঠবে।


তোমার মুখে ফুলচন্দন পড়ুক।

০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৮:৪৫

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা। হেনাভাই, আমিও তাই চাই, আমার কথাগুলো ফলে যাক। :)

৯| ০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৯:০৭

এম আর তালুকদার বলেছেন: অনেক ব্লগ বাড়িতে তালা ঝুলছে।আপনার পোস্টের সাথে সহমত।কতৃপক্ষের কাছে অনুরোধ এই ব্লগবাড়িকে বাচান

০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৯:১১

সামু পাগলা০০৭ বলেছেন: সহমত প্রকাশে আন্তরিক কৃতজ্ঞতা।

সব ব্লগারেরই এই এক অনুরোধ। কর্তৃপক্ষের নজরে পরবে এসব অনুরোধ, এবং তারা পদক্ষেপ নেবেন সেই কামনাই সবার।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
ভালো থাকুন অনেক।

১০| ০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৯:০৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমি কেন ব্লগে নতুন লেখা দিচ্ছি না, এটা নিয়ে অনেকের অনেক অভিযোগ অনুযোগ আছে। সামু ব্লগে এ পর্যন্ত আমি যত লেখা পোস্ট দিয়েছি, তার বাইরেও অনেক লেখা রয়েছে যেগুলো বিভিন্ন সময় বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত হয়েছে। সামুতে কপি পেস্টের সুবিধা না থাকলে ঐ লেখাগুলি পোস্ট দিতাম। কারণ, আমি লক্ষ্য করে দেখেছি অনলাইনের পাঠকরা সাধারণত প্রিন্ট মিডিয়ার লেখা পড়েন না / পড়ার সুযোগ করতে পারেন না। কিন্তু আমার লেখা একাধিকবার ব্লগ থেকে চুরি হয়ে গেছে। প্রিন্ট মিডিয়ায় এমন ঘটনা খুবই রেয়ার। অন্তত আমার ক্ষেত্রে ঘটেনি।

তাই ব্লগে নতুন লেখা দিতে ভয় লাগে। তবে একেবারে যে নতুন লেখা দেব না তা' নয়। দেখা যাক আগামীতে ব্লগের পরিস্থিতি কোন দিকে যায়।

০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৯:১৫

সামু পাগলা০০৭ বলেছেন: হেনাভাই, আপনি যে কথা লিখেছেন, সেসব কথা আমি অনেক গুণী ব্লগারের কাছে শুনেছি, শুনে যাচ্ছি। ব্লগে অনেকেই লেখা দিচ্ছেন না। মানসম্মত ব্লগারের হার কমে গিয়েছে মারাত্মক ভাবে। কেউই নিজের কষ্টসাধ্য লেখা চোরদের হাতে দিতে চাচ্ছেন না স্বাভাবিক ভাবেই।

আশা করি কপি পেস্টের অপশন উঠিয়ে নিয়ে ব্লগ কর্তৃপক্ষ সবাইকে স্বাধীন ও নিশ্চিন্ত মনে লেখা প্রকাশের সুযোগ দেবেন। আপনার নতুন লেখার অপেক্ষায় রইলাম।

১১| ০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৯:০৮

আহমেদ জী এস বলেছেন: সামু পাগলা০০৭ ,



কি বোর্ডে ঝড় বইয়ে দিয়েছেন ঠিকই কিন্তু ঝড়ের পরে যেমন প্রকৃতি শীতল হয়ে ওঠে তেমনি আপনার সমাধানগুলো মেনে ব্লগ কি শীতল হয়ে উঠতে পারবে ?
ভয় হয় , বড় ভয় হয়; মডারেটরবৃন্দ এ সতর্ক সংকেত শুনে নিরাপদ আশ্রয়ে ভেড়াবেন কিনা ব্লগ-নাওটিকে !!!!!

০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৯:১৮

সামু পাগলা০০৭ বলেছেন: আহমেদ জী এস,

হ্যাঁ পরামর্শ মানলে তো শীতল হবেই। পরামর্শগুলো শুধু আমার নয়, সব ব্লগারের মনের কথা। সমস্যা হচ্ছে কর্তৃপক্ষ কিছুই বলছেনা এসব ব্যাপারে। তাদের মতামত কি? ব্লগ নিয়ে তাদের ফিউচার প্ল্যান কি? কিসব পদক্ষেপ গ্রহণের কথা তারা ভাবছেন? এসব জানার অধিকার সব ব্লগারের আছে। মাথাব্যাথা, ভয়, উদ্বেগ, চিন্তা শুধু আমাদের ব্লগারদেরই নয়, তাদেরও তো!

আপনার আগমনে ভীষনই খুশি হলাম।
পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভেচ্ছা।

১২| ০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৯:২০

কলাবাগান১ বলেছেন: তিন ঘন্টা পর পর আলোচিত ব্লগ আপডেট হওয়ার কথা কিন্তু এমন ও দেখেছি যে ৩০-৪০ ঘন্টাও সেইম পোস্ট আলোচিত লিস্টে (আমার নিজের পোস্ট ও)...এখানে ব্লগারদের কোন হাত নাই

০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৯:২৩

সামু পাগলা০০৭ বলেছেন: কোন কোন ব্লগ বেশি হিট হলে আলোচিত ব্লগে অনেকক্ষন ধরে থাকে। হতে পারে যে সেই টাইমে অন্যকোন পোস্ট সেই লেখাটিকে রিপ্লেস করতে পারেনি।
তবে হ্যাঁ আপনার সাথে একমত। আলোচিত ব্লগ অটোমেটিক তবে কিছু কিছু সময়ে কনফিউজড হয়ে যাই। যেমন, কোন পোস্ট ৩/৪ টা লাইকেই সেখানে জায়গা করে নিল, আরো বেশি লাইকের পোস্ট আশেপাশে থাকার পরেও। এমন অনেককিছু। কি জানি রে। কিছু কিছু জিনিস মাথার ওপর দিয়ে যায়।

১৩| ০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৯:২৩

চিটাগং এক্সপ্রেস বলেছেন: ব্লগ চালাতে কি পরিমাণ অর্থের প্রয়োজন হয়?;বা ব্লগ গুলো চলে কিভাবে ।
শুনেছি অর্থের অভাবে কয়েকটি ব্লগ বন্ধ হয়ে গেছে ।

০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৯:২৮

সামু পাগলা০০৭ বলেছেন: কি পরিমান অর্থ লাগে তা তো আমি জানি না। আশা করি অন্য ব্লগারেরা জানলে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

কোন ব্লগে যদি অনেক ভালো লেখা আসে, তবে প্রচুর পাঠক আসে। সবমিলে ব্লগ পেইজটি জনপ্রিয় হয়। তখন নানা প্রতিষ্ঠান ব্যবহার করে সেই ব্লগ বা পেইজটিকে এডভাটাইজমেন্টের জন্যে। তখন ব্লগ টাকা আয় করতে পারে। একটি পেইজে যতো বেশি ভিজিটর থাকে, তার মূল্য ততো বেশি। সর্বোপরি বলতে পারি, ব্লগ চালাতে যে অর্থের প্রয়োজন তা পেতে পেইজটিতে বহু লোকের সমাগম দরকার। আর তা আসে ভালো লেখক ও লেখা থেকে। তবে যদি সহজেই লেখা চুরি হয়ে যায়, তবে ভালো লেখক লিখবেন না। আর ব্লগও অচল হয়ে যাবে।

আপনাকে পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভেচ্ছা।

১০ ই আগস্ট, ২০১৭ রাত ১:২০

সামু পাগলা০০৭ বলেছেন: ২০ নাম্বার কমেন্টে শকুন দৃিষ্ট আপনার প্রশ্নের উত্তর দিয়েছেন। ওটা দেখে নিতে পারেন।
শুভকামনা।

১৪| ০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৩৩

চিটাগং এক্সপ্রেস বলেছেন: এইবার অপ্রিয় সত্যটা শুনুন। যেকোনো কিছু সৃষ্টি হয় একটি লক্ষ্য সামনে রেখে। লক্ষ্য পূরণ হয়ে গেলে সেই জিনিস আর রাখার মানে হয় না।
বাংলাদেশে ব্লগ চালু হওয়ার উদ্দেশ্য যেটা ছিল সেটা অনেক আগেই পূর্ণ হয়ে গেছে ।

০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৩৫

সামু পাগলা০০৭ বলেছেন: আমি আশা করি নতুন নতুন লক্ষ্য তৈরি হয়ে, বাংলা ব্লগিং জগৎ আরো অনেকদিন টিকে থাকবে।

ভালো থাকুন।

১৫| ০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৪০

সুমন কর বলেছেন: দ্রুত ব্লগারদের লেখা চুরি ঠেকাতে কপি পেস্ট সুবিধা উঠিয়ে নিন ব্লগ থেকে।

০৯ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৪২

সামু পাগলা০০৭ বলেছেন: একদম তাই! ধন্যবাদ দাবীর সাথে সহমত প্রকাশে।
শুভেচ্ছা।

১৬| ০৯ ই আগস্ট, ২০১৭ রাত ১০:০২

শাহরিয়ার কবীর বলেছেন: চোরদেরও চুরি করার স্বধীনতা আছে; এইভাবে তাদের লজ্জা দেওয়া কি ঠিক !!!!!! :P লজ্জা থাকলে কি আর চুরি করে !! X((

আমি স্বেচ্ছায় রক্তদানের মত লেখাও ব্লগে দেই ! পৃথিবীবির সবকিছু চুরি হয়ে গেলেও কারো প্রতিভা কেউ কখনো চুরি করতে পারবেনা। এর পরে আমার লেখা কি হলো না, হলো। কখনো ওদিকে ফিরেও তাকাই না। কারণ,চোর আমার আগে তো আর লেখা প্রকাশ করতে পারবে না। আর ব্লগিং কয়ডা লাইক ও কমেন্ট পাওয়া ছাড়া কি আছে! একারণে, আমি এতো ভাবি না। তবে, সামু কৃর্তপক্ষের উচিৎ ব্লগারদের সুবিধা ও অসুবিধার বিষয়গুলো দেখা । :(

০৯ ই আগস্ট, ২০১৭ রাত ১০:৩৫

সামু পাগলা০০৭ বলেছেন: ভীষন সুন্দর একটি কমেন্ট করেছেন।

পৃথিবীবির সবকিছু চুরি হয়ে গেলেও কারো প্রতিভা কেউ কখনো চুরি করতে পারবেনা।
আর ব্লগিং কয়ডা লাইক ও কমেন্ট পাওয়া ছাড়া কি আছে!


এ দুটো কথা বিশেষ ভাবে ভালো লাগল। প্রতিভা চুরি করা যায় না। আর ব্লগের মতো সৃষ্টিশীল জায়গা, যেখানে টাকা পয়সার জন্যে না মনের নির্মল বিনোদনের জন্যে সবাই আসে, এতসব নোংরামির মানেই হয়না।

পাঠ ও সুন্দর কমেন্টে আন্তরিক কৃতজ্ঞতা।
ভীষন ভালো থাকুন।

১৭| ০৯ ই আগস্ট, ২০১৭ রাত ১০:৩৬

শকুন দৃিষ্ট বলেছেন: @Samu Pagla: thanks for your suggestions though these are not 100% effective ones. You suggested:
১) দ্রুত ব্লগারদের লেখা চুরি ঠেকাতে কপি পেস্ট সুবিধা উঠিয়ে নিন ব্লগ থেকে।

An example you can see:
http://eisamay.indiatimes.com/entertainment/cinema/veteran-actor-dilip-kumar-discharged-from-lilavati-hospital/articleshow/59989269.cms

Normally, you can't copy the contents from the site but if u use third party ad-ons e.g. firebug for ff, then it is possible to copy them.

২) মাল্টিনিক অশালীন/অদ্ভুত/ক্যাচাল বাঁধানো টাইপ কমেন্ট করলে দ্রুতগতিতে ব্যবস্থা নিন।

Multi-nick Issue:
Here, authority can apply two steps verification while opening account of a user where both email and cell phone verification is required to activate the a/c. Multi-nick issue can be prevented such this way though some people use two or more mail IDs and phones.

Harassing Comments Issue:
Is it possible to check n take actions against thousands of mils. of users comments. How many resources do u need to employ to do the tasks? Authority can use content detection technology as fb uses but they need to think how cost-effective the soln. would be for them to bear? - thanks.

০৯ ই আগস্ট, ২০১৭ রাত ১০:৪৮

সামু পাগলা০০৭ বলেছেন: কপি পেস্টের সুবিধাটি আজকাল বেশিরভাগ সাইটেই দেখিনা। অবশ্যই কিছু লাভ হয় বলেই তারা উঠিয়ে নেন। সব মানুষ এত টেকনিক্যান সিস্টেম জানে না। চোরেরা তো কমই জানে। তো কিছু হলেও কমবে চুরি এতে করে। আর দু একটা খারাপ মানুষ যারা এত ট্রিক করে চুরি করবে তাদেরকে কোনকিছু করেই আটকানো যাবেনা। তাদের ব্যাস ধরে ধরে সবার সামনে মুখোশ খুলে দিতে হবে।

আর মাল্টি নিয়ে ফোন, ইমেইলের ভ্যারিফিকেশনের আইডিয়াটা এক্সিলেন্ট। ধন্যবাদ। আশা করি কর্তৃপক্ষের নজরে পরবে।

খুব সুন্দর মন্তব্য করেছেন। বাংলা ব্লগে বাংলা লেখা দেখতেই বেশি ভালো লাগে যদিও। তবে আপনার বক্তব্য সুন্দর ও যথাযথ।
ভীষন ভালো থাকুন।

১৮| ০৯ ই আগস্ট, ২০১৭ রাত ১০:৪৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সামুতে নতুন আসলে অনেক কিছুর পরীক্ষা দিতে হয়! আক্রম নাত্মক কমেন্ট সহ্য করা, মাল্টি নিকের অশালীন আক্রমণ ইত্যাদি।

এত কিছু সহ্য করার পর যারা টিকে যায় তারা মোটামুটি খারাপ নাই।

১০ ই আগস্ট, ২০১৭ রাত ১:১৬

সামু পাগলা০০৭ বলেছেন: সামুতে নতুন আসলে অনেক কিছুর পরীক্ষা দিতে হয়!
একদম ঠিক বলেছেন। নতুনদের পথটা একটু কঠিন। তবে একবার নিজের জায়গা তৈরি করে নিতে পারলে খুবই আপন ও প্রিয় হয়ে যায় ব্লগটা!

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভেচ্ছা।

১৯| ০৯ ই আগস্ট, ২০১৭ রাত ১১:৩১

শকুন দৃিষ্ট বলেছেন: লেখক বলেছেন: বাংলা ব্লগে বাংলা লেখা দেখতেই বেশি ভালো লাগে যদিও - somossa hochse, ami bangla typing-a moteo used-to na. phonetic n virtual keyboard use kore jodio kisu lekha jai but sekhetre anekta somoi bai korar pore dekha jai 100ta spelling mistakes. Tokhon mone hoi dhur ... eto kosto kore ki korlam.

তবে, ট্রাই করছি একটু একটু কোরে।

১০ ই আগস্ট, ২০১৭ রাত ১:১৮

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি আপনার সমস্যাটা বুঝতে পেরেছিলাম। তবে সবাই এভাবেই শেখেন। ভুল করে করে। চেষ্টা করলে একসময় আপনিও শুদ্ধ বানানে ভালো বাংলা টাইপিং করতে পারবেন। শেষের লাইনে যেমন চেষ্টা করেছেন, তেমনি ভাবে আরো বেশি করে চেষ্টা করতে থাকুন। অল দ্যা বেস্ট! :)

২০| ০৯ ই আগস্ট, ২০১৭ রাত ১১:৫৫

শকুন দৃিষ্ট বলেছেন: চিটাগং এক্সপ্রেস বলেছেন: ব্লগ চালাতে কি পরিমাণ অর্থের প্রয়োজন হয়?;বা ব্লগ গুলো চলে কিভাবে?

First, you need to build blogging apps e,g, Web Apps, Mobile Apps etc. Then, host the app and db to public servers. To do these, you need to purchase a domain (e.g. somewhereinblog) and some space in that server. And of-course a database (e,g. SQL Server/Oracle etc.) license is needed to purchase to run the app. That's it. You can then get your site available on the web(www). Now, your task is to do some maintenance, upgradation(if required) etc. So, there are two types of investment required to run a blog: 1. One-time & 2. Monthly recurring investment.

The local Bangladeshi blogs are getting flopped due to lack of proper sponsor/investment. We've built an app a few years ago but couldn't run for the same reason.

১০ ই আগস্ট, ২০১৭ রাত ১:১৯

সামু পাগলা০০৭ বলেছেন: অনেককক ধন্যবাদ চিটাগং এক্সপ্রেসের প্রশ্নটি খেয়াল করে উত্তর দেবার জন্যে। আমি ওনাকে আপনার কমেন্টটি দেখতে বলছি।
ভালো থাকুন।

২১| ১০ ই আগস্ট, ২০১৭ রাত ১:০০

*কুনোব্যাঙ* বলেছেন: পাসওয়ার্ড পাল্টাইতে ক্যাপচা যন্ত্রণা। পাসওয়ার্ড ভুলে গেছিলাম সেইটা উদ্ধার করতে আজকে ক্যাপচাই ভুল করছি ৮/১০ বার। :( আমাদের মতো ভুলোমনা ব্যাঙদের কল্যাণার্থে ক্যাপচাটা আরেকটু সহজ করার কথা সামু কতৃপক্ষ বিবেচনা করে দেখতে পারেন।

১০ ই আগস্ট, ২০১৭ রাত ১:২২

সামু পাগলা০০৭ বলেছেন: আশা করি ব্লগ কর্তৃপক্ষ আপনার কমেন্টটি বিবেচনা করে দেখবেন।

মন্তব্যে অনেক ধন্যবাদ। আপনাকে পোস্টে পেয়ে ভালো লাগল।
শুভেচ্ছা অজস্র!

২২| ১০ ই আগস্ট, ২০১৭ রাত ২:৩৯

মামুন ইসলাম বলেছেন: চেয়েছিলাম আর কোনদিন সামুতে লগীং করবো না কিন্তু আপনার লেখাটির মাধ্যমে সামুর মহাদয় টিমের কাছে আমার ছোট্র
একটি প্রশ্নের উত্তর জানারছিল,তাই লগীং করা ।
গত কাল কিছু ব্লগারগো জন্য একদিন এই সামু হারিয়ে যাবে এই শিরোনামে একটি পোস্ট করার পরে আমার
পোস্টটা প্রথম পাতা থেকে সরিয়ে আমাকে জেনারেল করা হল । আসলে বুঝতে পারলাম না পোস্টটার ভিতরে সামুর
গণ্যমান্য মডুগণ কি এমন খারাপ দেখলেন যে কারনে আমাকে জেনারেল হতে হলো ।

তাদের ভাষ্য মতে আমি যে নোটিশ পেয়েছিঃ
dear blogger, we are very sorry that we had to remove one of your post (কিছু ব্লগারগো জন্য একদিন এই সামু হারিয়ে যাবে) from the front page. please note: this action just to keep a diversity of topics in the front page according to rule: 2i. if the post contains totally unrecognizable and meaningless words and/or sentences that is created to with the intention to fill up spaces on the front page. ২ঝ. যদি প্রথম পাতা পূর্ণ করার উদ্দেশ্যে কেউ অহেতুক, একাধিকবার ব্যবহৃত বা মডারেটরের কাছে দুর্বোদ্ধ শব্দ,ভাষা কিংবা বাক্য পোস্ট করেন তবে তা সরিয়ে দেয়া হতে পারে। thank you in advance you for your understanding. regards, somewherein blog team.
আমার মনে হয় আমার পোস্টটায় এমন কোন ভাষা লেখা ছিল না যাতে কোন ব্লগারের মনে আঘাত লাগতে পারে ।
যেহেটু গত তিন বছর ধরে এখানে আছি সেহেটু আশা করি এইটুকো প্রশ্ন করার মত অধিকার আমার বা যে কোন ব্লগারের
আছে । ধন্যবাদ আপনাকে চমৎকার পোস্টটির জন্য ।

১০ ই আগস্ট, ২০১৭ সকাল ৭:৪৯

সামু পাগলা০০৭ বলেছেন: আশা করি সামু কর্তৃপক্ষের কাছে আপনি প্রশ্নটি পৌঁছাবে এবং আপনি মনমতো একটি উত্তর বা সমাধান পাবেন।

আপনাকেও আন্তরিক ধন্যবাদ পাঠ ও মন্তব্যে।
ভালো থাকুন সবসময়।

২৩| ১০ ই আগস্ট, ২০১৭ রাত ২:৫৯

কলাবাগান১ বলেছেন: @মামুন ইসলাম
আপনার মত 'ব্লগার' যে ২০১৭ সনে এসে মনে করে যে মেয়েদের কাজ শুধু রান্না বান্না করা, তাকে তো ব্লগ থেকে ব্যান করা উচিত

২৪| ১০ ই আগস্ট, ২০১৭ রাত ৩:০১

কলাবাগান১ বলেছেন: "ন কোন ব্লগ বেশি হিট হলে আলোচিত ব্লগে অনেকক্ষন ধরে থাকে। হতে পারে যে সেই টাইমে অন্যকোন পোস্ট সেই লেখাটিকে রিপ্লেস করতে পারেনি। "

তিন ঘন্টার বেশী থাকা মানে ই সেই সময়ে অন্য কোন পোস্ট সেই সময়ে তার চেয়ে বেশী পঠিত হতে পারবে না। তিন ঘন্টা পরে রিসেট বাটন প্রেস করা উচিত।

১০ ই আগস্ট, ২০১৭ সকাল ৭:৫১

সামু পাগলা০০৭ বলেছেন: হুমম বুঝতে পারছি কি বলছেন। আলোচিত সেকশনটি অটোমেটিক, তবুও একে জুড়ে কত কনফিউশন লেগে থাকে!

যাই হোক, পুনরায় আগমনে আন্তরিক কৃতজ্ঞতা।
শুভকামনা!

২৫| ১০ ই আগস্ট, ২০১৭ সকাল ৮:৩৯

ধ্রুবক আলো বলেছেন: লিখেছেন তো ভালো কিন্তু শুনবে কে?? মডুরা তো ঘুমায়!

সামুর এরকম আচরণ আসলেই কাম্য নয়।

১০ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:০৪

সামু পাগলা০০৭ বলেছেন: ধ্রুবক সাহেব! ভালো আছেন আশা করি।
সেটাই। তারা কোন ধরণের রেসপন্সও করছেন না। এমন পোস্ট আগেও অনেক এসেছে। নানা ব্লগারই ব্লগের উন্নয়নে অনেককিছু বলেছেন। কিন্তু ব্যাস লেখাই হচ্ছে আমাদের, ফল আর কিছু পাচ্ছি না!

পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ।
শুভকামনা!

২৬| ১০ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:৪২

মোস্তফা সোহেল বলেছেন: আমি প্রথমে প্রথমআলো ব্লগে ব্লগিং করতাম। পরে সামুতে নিক খুললেও লেখালেখি করতাম না।
প্রথম আলো ব্লগ বন্ধ হয়ে গেলে খুব খারাপ লেগেছিল।
পরে অনেক দিন ব্লগের বাইরে ছিলাম। এক সময় আবার সামুতে আসলাম। আস্তে আস্তে এখানে নিজেকে একটু মানিয়ে নিতে শিখেছি।
অনেকের সাথে চেনা পরিচয় হয়েছে। এখন যদি সামু বন্ধ হয়ে যায় তবে খুবই খারাপ লাগবে।
অনেককে হারিয়ে ফেলব। সামু মডারেটরদের উদাসীনতাই বলে দেয় সামু হয়তো এক সময় বন্ধ হয়ে যাবে।
সামু বন্ধ হয়ে গেলে আমরা যারা এই ব্লগে নিয়মিত লিখি তারা কি অন্য কোথাও আবার এক সাথে মিলিত হতে পারি তার একটা পরিকল্পনা কি এখন থেকেই করে রাখতে পারিনা?
ভাল থাকুন।

১০ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:০৭

সামু পাগলা০০৭ বলেছেন: আমি প্রথম আলো ব্লগে কখনো ব্লগিং করিনি। তবে একসময়ে রেগুলার পাঠক ছিলাম। বেশ ভালো কিছু লেখক ছিলেন ব্লগটিতে। হুট করে একদিন দেখি পেইজটি আর নেই, খারাপ লেগেছিল বেশ। তাদের অনেকে সামুতে এসেছেন। শুনেছিলাম কেউ কেউ নিজের লেখাগুলি হারিয়েছিলেন।

যাই হোক, সামু বন্ধ হলে মারাত্মক খারাপ লাগবে। অন্যসব ব্লগ বন্ধ হলে মনে স্বান্তনা ছিল সামু তো আছে! যেই কোন ব্লগ বন্ধ হতো বা ঝিমিয়ে যেত, মানুষজন সামুতে চলে আসত। সামু যাওয়া মানে বাংলা ব্লগিং এর সমাপ্তি! সামু কর্তৃপক্ষকে সতর্ক হতেই হবে। তাদের কাঁধে অনেক বড় দায়িত্ব!

সামু বন্ধ হয়ে গেলে আমরা যারা এই ব্লগে নিয়মিত লিখি তারা কি অন্য কোথাও আবার এক সাথে মিলিত হতে পারি তার একটা পরিকল্পনা কি এখন থেকেই করে রাখতে পারিনা?
আমি তো বলব, ব্লগ যেন বন্ধ না হয়, আমাদের মিলনমেলা যেন এখানেই চলতে থাকে সেই পরিকল্পনা করা উচিৎ সবার! জানি না রে। সামু বন্ধ হলে কোথায় হবে দেখা সবার সাথে? হ্যাভ নো আইডিয়া!

পাঠ ও সুন্দর মন্তব্যে কৃতজ্ঞতা।
ভীষন ভীষন ভালো থাকুন।

২৭| ১০ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:৫৫

নতুন নকিব বলেছেন:



'সামু হারিয়ে যাবে', 'সামু বন্ধ হয়ে যাবে' -এই টাইপের কথা শুনতে একটুও ভাল লাগছে না। আশা করি, কর্তৃপক্ষ সামুকে টিকিয়ে রাখতে যথাযথ পদক্ষেপ অবশ্যই নিবেন। এবং যথাদ্রুত। ব্লগারদের ধরে রাখা, নতুন ব্লগার সৃষ্টিতে সহায়ক পরিবেশ তৈরি করাও সামুর দায়িত্বের ভেতরেই পরে।

হেনা ভাইকে ধন্যবাদ, তার মূল্যবান পরামর্শ প্রদানে।

কৈশোর পেরিয়ে যৌবনের উপলোপল তীরে দাড়িয়ে থাকা সামুর দীর্ঘ দীঘল রঙিন জীবন দেখতে চাই।

প্রিয় 'হেই',
আমাদের ভ্রমে থেকে কী লাভ কী ক্ষতি!
একটিবার মনে করার হয় না সুমতি!

দারুন পোস্ট। শুভকামনা নিরন্তর।

১০ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৪৫

সামু পাগলা০০৭ বলেছেন: হেই! ভালো আছেন আশা করি।

একদম ঠিক বলেছেন। এমন কথা শুনতে বলতে আমাদের কারোরই ভালো লাগছে না। কিন্তু সময় থাকতে সাবধান না হলে এবং যথাযথ পদক্ষেপ গ্রহণ না করলে ভবিষ্যৎ অন্ধকার দেখছে সবাই!

কর্তৃপক্ষ সামুকে টিকিয়ে রাখতে যথাযথ পদক্ষেপ অবশ্যই নিবেন। এবং যথাদ্রুত। ব্লগারদের ধরে রাখা, নতুন ব্লগার সৃষ্টিতে সহায়ক পরিবেশ তৈরি করাও সামুর দায়িত্বের ভেতরেই পরে।
কৈশোর পেরিয়ে যৌবনের উপলোপল তীরে দাড়িয়ে থাকা সামুর দীর্ঘ দীঘল রঙিন জীবন দেখতে চাই।

এই কথাগুলো অসাধারণ ভাবে বলেছেন। আর কিছু এড করার নেই।

এত সুন্দর মন্তব্যে আন্তরিক কৃতজ্ঞতা জানাই।
ভালো থাকুন, ভীষন ভালো।

২৮| ১০ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:৫৬

বিলিয়ার রহমান বলেছেন: লেখা চুরি মারাত্ম একটা মহামারি হয়ে দাড়িয়েছে! এই বিসয়ে অনেকেই সামুর দৃষ্টি আর্ষণ করেছেন! আমি নিজেও একটা পোস্ট দিয়েছিলাম সামহোয়্যার ইন... ব্লগ অথরিটি আপনারা কি শুনতে পাচ্ছেন???????। লাভ লস কি হয়েছিলো জানিনা!

আর তেজ পাতা থুক্কু আলোচিত পাতার ক্যাটাগরির একটু সংস্কার দরকার!

মাল্টি নিক দিয়ে খোঁচাখুচি !! বুলশিট!!




পোস্টে প্লাস!:)

১০ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৪৮

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ আপনি! অনেকদিন পরে পেয়ে ভীষনই ভালো লাগল।

এসব বিষয়ে আপনার পোস্টগুলো আমার পড়া। আমি সেই সময়ে কিছু ব্যস্ততায় ব্লগে লগইনও করতাম না। তবে আপনার পোস্টগুলো চোখ এড়ায়নি, পড়েছি। আপনি তো চোরদের বিপক্ষে আন্দোলনই শুরু করে দিয়েছিলেন। লস হয়নি। তবে লাভও হয়ত হয়নি। এখনো অবস্থা যা ছিল তাই আছে। আমাদের ব্লগারদের মাথাব্যাথা আছে ব্লগের ভালো মন্দ নিয়ে। কর্তৃপক্ষেরও কি ততটাই বা তার চেয়ে বেশি চিন্তা থাকা উচিৎ না?

সুন্দর মন্তব্যে ও প্লাসে কৃতজ্ঞতা।
শুভেচ্ছা অফুরান।

২৯| ১০ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:৩০

বিলিয়ার রহমান বলেছেন: ২৮ নম্বর মন্তব্যে টাইপোর (মারাত্ম< মারাত্মক; বিসয়ে<বিষয়ে ) জন্য দুঃখিত!

১০ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৪৯

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ ব্যাপার না। দু:খিত হবার কিছু নেই। ঠিক করে দিয়ে যাবার জন্যে ধন্যবাদ।
ভালো থাকুন।

৩০| ১০ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:৩৩

ক্যাপ্টেন নার্ডি বলেছেন:

২৯ নাম্বার মন্তব্যের দিকে মডুর দৃষ্টি আকর্ষণ করছি। কি নোংরা ভাষার ব্যবহার।

১০ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৫০

সামু পাগলা০০৭ বলেছেন: আপনি বোধহয় ২৮ নাম্বারের কথা বলেছেন। সেটা মডু সরিয়ে নিয়েছে।
ধন্যবাদ।

৩১| ১০ ই আগস্ট, ২০১৭ সকাল ১১:৩৭

ক্যাপ্টেন নার্ডি বলেছেন:

সামুতে একজন চিন্হিত ব্লগার দেশের সরকারপ্রধানকে উদ্দেশ্য করে প্রায়ই আজেবাজে মন্তব্য করেন। কোন কোন মন্তব্য এতটাই ভীষণ যে কতৃপক্ষের কারও নজরে আসলে সামু বন্ধ হতে দুইদিনও লাগবে না।

৩২| ১০ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:১৭

ব্লগ সার্চম্যান বলেছেন: সুন্দর কথা বলেছেন ।

১০ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৫১

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভেচ্ছা অফুরান।

৩৩| ১০ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:৪১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আপনার উদ্দেশ্যকে সাধুবাদ জানাই। কিন্তু চোরে শুনেনা ধর্মের কাহিনি প্রবাদটি যথার্থতা আছে।
চোর ঠেকাতে হলে আপনার দেওয়া উপায়গুলো মডুরা ট্রাই করে দেখতে পারেন।
সর্বোপরি পোস্টটি সময়-সময়কার।

১০ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: সুজন ভাই! পোস্টে পেয়ে ভালো লাগল।

চোরে শুনেনা ধর্মের কাহিনি
অবশ্যই ঠিক। তবে চোরকে ধর্মের কাহিনী শোনাতে বলছে কে? ব্যাস নিজের জিনিস সিন্দুকে নিরাপদে তালা দিয়ে ভালোভাবে আটকে রেখে, চোরাকে জেইলে বন্ধ করে রাখতে বলছি। :)

পাঠ ও মন্তব্যে আন্তরিক কৃতজ্ঞতা।
অনেক অনেক ভালো থাকুন

৩৪| ১০ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:৫৩

তারেক ফাহিম বলেছেন: ভালোইতো লিখছেন, কিন্ত চোর মানেনা ধর্মের দোহাই।

১০ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৫৫

সামু পাগলা০০৭ বলেছেন: চোরকে ধর্মের কাহিনী শোনাতে বলছে কে? ব্যাস নিজের জিনিস সিন্দুকে নিরাপদে তালা দিয়ে ভালোভাবে আটকে রেখে, চোরাকে জেইলে বন্ধ করে রাখতে বলছি। :)

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভকামনা।

৩৫| ১০ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:৩২

মনিরা সুলতানা বলেছেন: আপুনি সহমত জানিয়ে গেলাম পোষ্ট এর পয়েন্ট গুলোর সাথে ;
সামু বন্ধু হলে আমার নিঃশ্বাস ফেলার যায়গা নাই হয়ে যাবে :(

১০ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৫৮

সামু পাগলা০০৭ বলেছেন: মনিরা আপু আপনাকে পোস্টে পেয়ে ভালো লাগল।

সহমত প্রকাশে আন্তরিক কৃতজ্ঞতা।

সামু বন্ধু হলে আমার নিঃশ্বাস ফেলার যায়গা নাই হয়ে যাবে
আমার মনের কথা টেনে এনে বলেছেন। আসলেই তাই। সামু সৃষ্টিশীল পরিবেশে নি:শ্বাস নেবার জায়গা। সামুকে বাঁচতেই হবে আপনার আমার মতো মানুষদের জন্যে।

পাঠ ও সুন্দর মন্তব্যে ধন্যবাদ।
শুভেচ্ছা।

৩৬| ১০ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:৩৬

ক্লে ডল বলেছেন: কেউ বলে সামু খোলা জানালা, কেউ বলে সামু দক্ষিণ হাওয়া, কেউ বলে সামু দম ফেলার যায়গা, কেউ বলে এ সৃজনশীলতার ক্ষেত্র.... আসলেই সামুর মাঝে একটা মায়া আছে। যে মায়ার টান কোন কিছু দিয়েই এড়ানো যায় না। ফেসবুক বলেন, আর হয়াটস এপ ভাইবার বলেন। :)

আপনার পয়েন্টগুলোর সাথে একমত।

১০ ই আগস্ট, ২০১৭ বিকাল ৫:০২

সামু পাগলা০০৭ বলেছেন: মন্তব্য পড়ার সাথে সাথে দিলাম লাইক! দারুনভাবে বলেছেন। অসাধারণ।

আসলেই সামুর মাঝে একটা মায়া আছে।

এটাই ঠিক! একদম তাই! অন্যান্য ব্লগ বা সাইটের সাথে সামুর এটাই পার্থক্য। কেমন যেন একটা মায়া, আন্তরিকতায় ঘেরা। আসলেই মনে হয় নিজ বাড়ির আঙিনায় দাড়িয়ে। এই মায়ার টান আমরা ব্লগারেরা ছাড়তে বা ভুলতে চাইনা কোনভাবেই। কর্তৃপক্ষ একটু সাহায্য করবেন সেটাই কামনা। আপনার মন্তব্যটি তাদেরও চোখে পরবে আশা করি।

সহমত প্রকাশে ধন্যবাদ।

পাঠ ও সুন্দর মন্তব্যে অনেক কৃতজ্ঞতা।
শুভেচ্ছা।

৩৭| ১০ ই আগস্ট, ২০১৭ বিকাল ৫:৩৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো লাগলো আপনার সব যৌক্তিক প্যাচাল, সঠিক সমস্যা ও সমাধান তুলে ধরেছেন।

তিনদিনের পর্যবেক্ষণ যেন একমাসের অধিক না যায়, সে ব্যবস্থা করতে পারলে আমরা নতুন নতুন অনেক প্রতিভাবান লেখক পেতে পারি। (এটি আমার নিজস্ব মতামত)

জনপ্রিয়তা দিক থেকে ব্লগের বর্তমান আপনার উল্লেখিত সমস্যা দরুন আমার নিজের আগ্রহও অনেক কম মনে করছি। যেখানে ষোলো থেকে আঠারো ঘন্টা ব্লগে ঘুরতাম এখন সবমিলিয়ে এক দুই ঘন্টাতে নেমে এসেছে! কেমন যে মায়াহীন হয়ে যাচ্ছে দিনদিন!

অনেক ভালো লাগলো আপনার পোষ্ট, সমস্যা গুলোর সমাধান কাম্য।

১০ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১১

সামু পাগলা০০৭ বলেছেন: নয়ন সাহেব! আপনাকে পোস্টে পেয়ে ভালো লাগল।

আপনার সাথে পুরোপুরি একমত। প্রথম পাতায় জায়গা না পেয়ে পেয়ে অনেকেই ব্লগ ছেড়ে চলে যান। এক্ষেত্রে কর্তৃপক্ষকে আরো দ্রুত কাজ করতে হবে।

যেখানে ষোলো থেকে আঠারো ঘন্টা ব্লগে ঘুরতাম এখন সবমিলিয়ে এক দুই ঘন্টাতে নেমে এসেছে! কেমন যে মায়াহীন হয়ে যাচ্ছে দিনদিন!
সেই! অনেকেরই এমন অবস্থা আজকাল। ব্লগ অনেক ব্লগারের যোগদানে চলে। আজকাল খুব কম সংখ্যক ব্লগার পুরোপুরি মন দিয়ে ব্লগিং করছেন। বাকিরা আসা যাওয়ার মধ্যে আছেন। লেখার নিরাপত্তা নিশ্চিত করতে না পারলে এ অবস্থার কোন পরিবর্তন হবে বলে মনে হয়না!

ভালো লাগায় আনন্দিত।

পাঠ ও মন্তব্যে আপনাকে অনেক ধন্যবাদ।
শুভকামনা রাশি রাশি।

৩৮| ১০ ই আগস্ট, ২০১৭ বিকাল ৫:৪৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: চমৎকার লেখা তবে কিছু দ্বিমতও আছে।






ভালো থাকুন নিরন্তর। ধন্যবাদ।

১০ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১২

সামু পাগলা০০৭ বলেছেন: দ্বিমত থাকতেই পারে! সর্বমত নিয়েই চলে ব্লগ! :)

পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ আপনাকে।
শুভেচ্ছা অফুরান।

৩৯| ১০ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:২৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: গুরুত্বপূর্ণ কিছু কথা তুলে ধরেছেন। সবগুলির সাথে সহমত।
নিজের কাছে নিজেকে অসত মনে হয় তাই আমার ব্লগ বা ফেস বুকে কোথাও দ্বিতীয় আইডি নেই।

সামুতে বর্তমানে কতৃপক্ষিয় নজরদারী নেই বললেই চলে। জনবলের অভাবেও এমনটি হতে পারে। সামু চাইলে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কয়েকজন ব্লগারকে মডারেটর নিয়োগ করতে পারে। এই কাজে শ্রম দিতে আমরা প্রস্তুত আছি।
আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ভাই বলেছেন সামু বন্ধ হয়ে যাবে, এরকম কথা শুনলে বুকের ভিতর ছ্যাঁত করে উঠে।
দীর্ঘ দিন থেকে সামুতে আছি, একটা মায়া জন্মে গেছে। সামু থেকে অনেক পেয়েছি, একে হারাতে দিতে পারিনা।
-সামু দির্ঘজীবী হোক এই কামনায় ।

১০ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩৩

সামু পাগলা০০৭ বলেছেন: হ্যাঁ আপনার সাথে আমিও ভীষনভাবে একমত। কর্তৃপক্ষকে তৎপর দেখছিনা। সামুকে বাঁচাতে অনেক ব্লগারই এই কাজটি আনন্দের সাথে করবেন। কর্তৃপক্ষ চাইলেই সেই উদ্যোগটিও নিতে পারেন।

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ভাই বলেছেন সামু বন্ধ হয়ে যাবে, এরকম কথা শুনলে বুকের ভিতর ছ্যাঁত করে উঠে। একদম তাই। কেমন যেন করে ওঠে মনটা। ভাবতেই পারিনা। সামু ছাড়া বাংলা ব্লগিং জগৎ কল্পনাই করা যায়না!
সামু কম দেয়নি আমাদের সবাইকে। সেই ঋণ ও মায়ার টানেই এত কথা বলা। দেখা যাক কি হয়। সামু দীর্ঘজীবী হোক সে কামনা সকল ব্লগারেরই।

পাঠ ও সুন্দর মন্তব্যে অনেক ধন্যবাদ।
শুভেচ্ছা রইল।

৪০| ১০ ই আগস্ট, ২০১৭ রাত ৮:২৪

সোহানী বলেছেন: সবগুলো পয়েন্টেই সহমত এবং একই দাবী আমারো। একই প্রশ্ন আমারো, কেন দরকার মাল্টি নিক, কেন অন্যের লিখা চুরি??? আর নির্বাচিত পোস্টের যুক্তি ও আমি দেখি না.... কখনো ১ দিন পর পোস্ট বাছাই হয় কখনো ৭ দিন পর... অনেক অনেক ভালো পোস্টও এড়িয়ে যায় আবার কিছু নিকের অপ্রয়োজনীয় পোস্ট ও বাছাই হয়। কোন কনসেসটেন্সি নেই... ... মনে হয় সামু কর্তৃপক্ষ এর মনিটরিং নেই সারাক্ষন।

যাহোক আরো সুন্দরভাবে ফিরে আসবে সামু ঠিক আগের মতো......... এ প্রত্যাশায়।

১০ ই আগস্ট, ২০১৭ রাত ৮:৩২

সামু পাগলা০০৭ বলেছেন: সহমত প্রকাশে কৃতজ্ঞতা আপু।

নির্বাচিত পাতা নিয়ে যা বলেছেন তার সাথে পূর্ণ সহমত প্রকাশ করছি। এসকল কিছু আমিও খেয়াল করেছি। পোস্ট বাছাইয়ের কোন সুনির্দিষ্ট টাইম নেই। ভালো পোস্ট বাদ পরে যাচ্ছে অনেকসময়। সার্বক্ষণিক মনিটরিং থাকলে তো এমন হতো না!

যাহোক আরো সুন্দরভাবে ফিরে আসবে সামু ঠিক আগের মতো......... এ প্রত্যাশায়।
মনের কথা বলেছেন, নাথিং টু এড।

পাঠ ও যথাযথ মন্তব্যে অনেক কৃতজ্ঞতা।
শুভেচ্ছা।

৪১| ১০ ই আগস্ট, ২০১৭ রাত ৮:২৮

অনল চৌধুরী বলেছেন: Somewhere Inn- এর সংক্ষিপ্ত রুপ samu হয় কিভাবে?Sami হতে পারে।

১০ ই আগস্ট, ২০১৭ রাত ৮:৩৫

সামু পাগলা০০৭ বলেছেন: সবার আদরের ডাক! এর কোন লজিক নেই! আপনি ইচ্ছে হলে সামিই ডাকুন, সমস্যা নেই। :)

মন্তব্যে ধন্যবাদ।
ভালো থাকুন।

৪২| ১০ ই আগস্ট, ২০১৭ রাত ৯:১৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: আবার পড়লাম আগা গোড়া।

আশা, হতাশা, আনন্দ, ভরসা, ভয় এক জটিল মিশ্র অনুভবের দোলাচলে
দুলতে দুলতে শেষে এলাম।

লক্ষ্য পূরণ হবার তত্ত্বশুনে চমকে উঠলাম!
আসলেই আমরা আমজনতা গিনিপিগ হয়েই পার করে দিলাম জীবন!
তা তৃতীয় বিশ্বের দেশই হোক বা প্রথম বিশ্বের আমজনতা!
খুব বেশী একটা তফাৎ নেই মনে হয়: জীবন যাপনের ষ্টাইলটুকু ছাড়া!

যাকগে। সখির প্রস্তবানায় শতভাগ সহমত। এবং এসব করতে খুব একটা বেগ হবার কথাও নয়।
দেখা যাক কর্তৃপেক্ষর সুদৃিষ্ট হয় কিনা?

নিজেকে মাঝে মাঝে মাইল ফলক ষ্টোনের মতো মনে হয়!
কতজনায় এলো গেলো; কত ঝড় কত বসন্ত
জোকের মতো আঁকড়েই রইলাম- মাইল ফলক যাতনায়
অনাগত সমেয়র পথ চেয়ে - - -

সামুর প্রতি একনিষ্ঠ ভালবাসা উৎসরিত পোষ্টের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা।
অনেকেই পোষ্টের মাধ্যমে নিজেকে, মনের আবেগটুকু প্রকাশ করতে পারল।
আমিতো বটেই ;)

অনেক অনেক শুভ কামনা সখি :)

১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:০৭

সামু পাগলা০০৭ বলেছেন: হেই সখা! ভালো আছেন তো?

আশা, হতাশা, আনন্দ, ভরসা, ভয়
সেইরে! ব্লগ নিয়ে আজকাল এমনই নানা অনুভূতির মিছিল চলতে থাকে মনে।

সহমত প্রকাশে কৃতজ্ঞতা। সহজ এসব পদক্ষেপ গ্রহণ করে কর্তৃপক্ষ জলদিই সামুতে প্রাণ ফেরাবেন সেই আশাই তো বেঁধেছি মনে!

মন্তব্যে শুধু ব্লগ নয় নানাকিছু নিয়ে নিজের অভিযোগ আবেগ ঢেলে দিয়েছেন অসাধারণভাবে!
আপনার এই আবেগ মেশানো মন্তব্যে আপ্লুত হলাম। আপনি তো অনেকদিন ধরেই ব্লগে, এটা আপনার ঘর সংসারের মতোই। অনুভব করতে পারি সখার আবেগ অনুভব। সবার এতো ভালোবাসায় সামু খিলখিল করে সূর্যের মতো হেসে উঠবে সেই কামনায়....

৪৩| ১১ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৫১

জাহিদ অনিক বলেছেন: ব্লগ এক মানুষের কাছে এক এক রমম । কেউ ব্লগে আসে নিজের ভবনা তুলে ধরতে, কেউ আসে নিজের লেখাকে ছড়িয়ে দিতে, কেউ আসে নিজের মানসিকতা সম্পন্ন লোকদের সাথে সময় কাটাতে, কেউ আসে রাজনৈতিক আলাপ করতে, কেউ আসে গানের কথা নিয়ে, কেউ কেউ আসে ছবি ব্লগ নিয়ে, কেউ কবিতা, কেউ গল্প ।
আর এক ধরনের লোক ব্লগে আসে শুধুমাত্র ভাল ভাল লেখার দিকে নজর দিতে । লেখা ভাল হলেই অমনি ধরে গাপুস গুপুস খাই, অর্থাৎ কপি-পেস্ট !

এই কপি পেস্ট চোর ধরায় সামুর গোয়েন্দা, ব্লগের আর্থার কোনাল ডয়েল ওরফে বিলিয়ার রহমান কিছুদিন বিনা বেতনে কাজ করেছেন । পরে সরকারের(ব্লগের) কাছ থেকে কোন সাহায্য না পেয়ে তিনিও মুখ ফিরিয়ে নিয়েছেন ।

এই লেখা চুরি যারা করে তারা হচ্ছে উঁচু দরের চোর । এদের জন্যই লেখা হয়েছিল, চোরের মা'র বড় গলা। এরা সাধারণত লেখা চুরি করে ফেসবুকে দেয় । ফেসবুকে শয়ে শয়ে লাইক পায় । বিলিয়ার ভাই একবার আমার একটা কবিতা চুরি করে এক ফেসবুকার তার ওয়ালে দিয়ে রীতিমত হিট গেয়ে গেছেন, সেখানে কমেন্টে আমার মূল লেখার লিংকটি দিয়ে এলেন । কিছুক্ষণ পরে তার সেই কমেন্টও চোর ব্যাটা ডিলিট করে দিয়েছিল ।

এদের সাথে পারা যাবে না , যতদিন না সামু এই কপি পেস্ট অপশন উঠিয়ে না দিচ্ছে । সামু কেন এই ব্যাপারে কোন পদক্ষেপ নিচ্ছে না , মাবুদ মালুম !

যাইহোক, আজকাল তোমাকে ব্লগে কম কম দেখি ! চোরদের আর মাল্টি নিক দের ভয়ে কম কম আসা হচ্ছে ?
হা হা হা, ভাল আছ নিশ্চয়ই আশা করি । শুভ সন্ধ্যা ।

১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:০৯

সামু পাগলা০০৭ বলেছেন: অনিক!

তোমার কমেন্টটি অনেক সুন্দর হয়েছে। একদম ঠিকঠিক কথা বলেছ সব। মনের কথাই টেনে এনে বলেছ।

ব্লগে মানুষ কেন আসে সেটা থেকে শুরু করে চোরদের নিয়ে বলা প্রতিটি কথায় অক্ষরে অক্ষরে একমত পোষন করছি।

কর্তৃপক্ষের পদক্ষেপ নেবার অপেক্ষায় সবাই.....

না তেমন কিছু না। ব্যাস ব্যক্তিগত বাস্তব জীবনেও তো অনেক কাজ থাকে। এজন্যে ব্লগে সময় বের করে ফাঁকে ফাঁকে আসি। সে কারণে ইরেগুলার মনে হতে পারে। এই আরকি!

শুভ সকাল!

৪৪| ১১ ই আগস্ট, ২০১৭ রাত ৮:২৩

উম্মে সায়মা বলেছেন: সহমত। আশা করি কর্তৃপক্ষ যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে... এই আশায় বসে থাকা ছাড়া কোন উপায় নেই।

১৩ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:০৯

সামু পাগলা০০৭ বলেছেন: একদম ঠিক কথা বলেছ আপু। নাথিং টু এড। সেটাই আশা ও ভরসা!
মন্তব্যে ধন্যবাদ।
ভালো থেকো।

৪৫| ১৬ ই আগস্ট, ২০১৭ রাত ৯:২৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

১) চুরি: সমবেদনা জানানো ছাড়া উপায় নেই। ব্লগে হলে ঠেকানো যায়, অন্যত্র হলে ঠেকানো দায়। অতএব আল্লার ওয়াস্তে ছেড়ে দিতে হবে। আমার প্রায় লেখাই চোরের হাতে। কোনদিন চোরই আমাকে বেমালিক/বেদখল করে দিতে পারে 8-|

২) আলোচিত পাতা: উল্লেখিত অভিযোগগুলো না থাকলে, বিষয়টি আমার কাছে ভালোই লাগে। কিছু বিষয়ে স্বয়ংক্রিয় ব্যবস্থাপনা দরকার আছে। অনিয়ম হচ্ছে সিস্টেমের ত্রুটির কারণে। সেটি সংশোধন করা যায়। :)

৩) মাল্টিনিক: কিছু বলার নেই। মাল্টিনিক থাকতেই পারে, কিন্তু মাল্টিবাজি অগ্রহণযোগ্য। মডু এটি খুব সহজেই নিয়ন্ত্রণ করতে পারেন। এবং অনেক ক্ষেত্রেই এটি নিয়ন্ত্রিত।


//প্রতিবেশী ব্লগবাড়ি তালা ঝুলছে// প্রায় একই কথা আমি বলেছি ওখানে। সামু ব্লগারদের কথা শুনলে এখানে তালা ঝুলবে না।


আপনার দাবির সাথে সহমত। ‍যুক্ত করুন: নিয়মিত সঞ্চালনার দাবিটি।

অনেক শুভেচ্ছা :)

১৭ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:৫৯

সামু পাগলা০০৭ বলেছেন: প্রথমেই ধন্যবাদ সময় করে পোস্টটি পড়ে যাবার জন্যে। আপনার মূল্যবান বিস্তারিত মন্তব্যে আনন্দিত!

১) শেষের লাইনটি হাসিয়ে দিল! হাহা।
২) পুরোপুরি একমত!
৩) মাঝেমাঝেই নিয়ন্ত্রনের বাইরে চলে যাচ্ছে এবং ব্লগের শান্তি বিঘ্নিত হচ্ছে। কর্তৃপক্ষকে আরো দ্রুত ও দক্ষভাবে মনিটরিং করতে হবে বোধ করি।

সামু ব্লগারদের কথা শুনলে এখানে তালা ঝুলবে না।

একদম তাই। সব কথার মূল কথা এটাই।

আমি পোস্টে এড করে দিয়েছি। তিন নাম্বার দাবীটি যুক্ত হলো!

অসাধারণ মন্তব্যে অনেক কৃতজ্ঞতা।
আর শুভকামনা তো রইলই!

৪৬| ২২ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:১১

কালো আগন্তুক বলেছেন: আমি গত কিছুদিন ধরে লিখছি তবে আমার লেখাগুলো প্রথম পাতায় দেখাচ্ছে না। বুঝতে পারছি না কি করব। বাসায় গরু কোরবানি দিয়ে সামুর মালিকদের দাওয়াত দিলে তারা কি আমার লেখা প্রথম পাতায় দেখাবে?

২২ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৩১

সামু পাগলা০০৭ বলেছেন:
আহারে! এসব অপেক্ষার দিন সব সামু ব্লগারকেই পার করতে হয়েছে।

প্রথম পাতায় লেখা আসার জন্যে, আপনাকে প্রথমে নিরাপদ ব্লগার হতে হবে। মডারেশন স্ট্যাটাসের নিচে আপনি দেখতে পারবেন আপনি সেইফ ব্লগার কিনা? কত সময় ব্লগিং এর পরে আপনি নিরাপদ ব্লগার হতে পারবেন তা একদম নিশ্চিত নয়। প্রতিদিন এত নতুন মানুষ সামুতে যোগ দেন যে মডারেশনের পক্ষে সবাইকে নির্দিষ্ট সময়ে সেইফ করা সম্ভব হয়না। সব নতুনদের ভীরে তাদের নজরে পরতে হবে। তার জন্যে দাওয়াত নয় অন্যকিছু করতে হবে। আপনি ভালো লেখা লিখতে থাকুন নিজের ব্লগে। আর অন্যদের ব্লগে প্রচুর মন্তব্য করুন। তাদের পোষ্ট নিয়ে সুন্দর আলোচনা/সমালোচনা করুন। এভাবে আপনার পরিচিতি হবে সহব্লগারদের সাথে। সবমিলে মডারেশনের চোখ পরবে আপনার ওপরে। তারা তখন আপনার স্ট্যাটাস সেইফ করে দেবেন এবং আপনার লেখা প্রথম পাতায় প্রকাশিত হবে।

আর প্রথম পাতায় লেখা না আসলেও কিন্তু ব্লগে জায়গা করা যায়। এত চিন্তা না করে জাস্ট এনজয় ব্লগিং।
আশা করি মডারেশন জলদিই আপনাকে সেইফ স্ট্যাটাস দেবে।

হ্যাপি ব্লগিং!

৪৭| ০১ লা এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:২২

সৈয়দ তাজুল বলেছেন: এখনো ব্লগের লেখা চুরি হওয়ার ভয় রয়ে গেছে।

ফেসবোক সম্পর্কে যা বললে তার সাথে পুরাটাই সহমত।

০১ লা মে, ২০১৮ সন্ধ্যা ৬:৪৫

সামু পাগলা০০৭ বলেছেন: প্রতিমন্তব্যে কিছুটা দেরী হওয়ায় দুঃখিত।

সকল সমস্যা একপাশে রেখেই প্রিয় সামু ব্লগের পাশে থাকতে হবে।
সহমত প্রকাশে কৃতজ্ঞতা।

শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.