নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি বলা যায়! কিছু কথায় নিজেকে ব্যক্ত করা সম্ভব না আমার পক্ষে। তাই একটা সিরিজে কিছু কিছু করে সবই বলছি।

সামু পাগলা০০৭

আমি অতিআবেগী, আগে ব্যাপারটা লুকানোর চেষ্টা করতাম। এখন আর করিনা।

সামু পাগলা০০৭ › বিস্তারিত পোস্টঃ

সামুর সকল সিনিয়ার, জুনিয়ার ব্লগারদেরকে আমন্ত্রন সামুপাগলার ব্লগবাড়িতে - আড্ডা টপিক: এশিয়া কাপ ২০১৮!:) :)

২৭ শে জুন, ২০১৮ রাত ৮:৫৩



আড্ডাঘরের ইতিহাস: শোনেন শোনেন ভাই বোনেরা শোনেন দিয়া মন, আড্ডাঘরের ইতিহাস করিব বর্ণন। ওহ করিব বর্ণন! :)
২৭ এ জুন, ২০১৬ সালে সামু ব্লগে একটি আড্ডাপোস্টর জন্ম হয়। আড্ডাপোস্ট! নাহ নাহ আড্ডাঘর! এই মহা মিলনমেলাকে শুধু পোস্ট হিসেবে আখ্যায়িত করা হলে ছোট করা হবে। সেই আড্ডাঘরে প্রচুর ব্লগার এসে জমজমাট ভাবে আড্ডা দিতে থাকেন। দিন, সপ্তাহ, মাস পেরিয়ে যায় কিন্তু আড্ডাঘর প্রথম দিনের মতোই প্রানবন্ত থাকে। আড্ডা দিতে দিতে বেশ কিছু রেগুলার আড্ডাবাজ আমরা পাই। প্রতিদিন আড্ডা দিতে এসে যারা একে অপরের সাথে এমন বন্ধুত্বে আবদ্ধ হয়ে যান যে আড্ডাঘরে না এসে থাকতেই পারেন না!
বেশ কমাস আনন্দে কেটে যাবার পরে আড্ডাঘরে মন খারাপ সুর বেজে উঠল! আড্ডাঘরের হোস্টের তো ব্রেইক শেষ শেষ, ক্লাস শুরু হয়ে যাবে, সে আর সময় দিতে পারবেনা ব্লগে ও আড্ডাঘরে। মিলনমেলা ভাঙ্গার সময় এলো বুঝি! সবার মন খারাপের মাঝে আড্ডাঘরের সর্দার হেনাভাই বলে উঠলেন, আড্ডা চলুক না! আড্ডাহোস্ট সময় পেলে আসবে, নাহলেও সবার বন্ধন এমন গাঢ় আড্ডাঘর চলতে থাকবে!
কাঁটায় কাঁটায় ফলে গেল তার কথা। চলতে চলতে লম্বা পথ পারি দিয়ে দিল আড্ডাঘর। কোন একজনের ওপরে কখনো নির্ভর করেনি, সবাই মিলেই আড্ডাঘরকে এতদূর এনেছে।
হাসি মজায় দিন কাটতে কাটতে হুট করে আবার বাঁধল বিপত্তি! ৮১৬৩ টি বিপুল সংখ্যক কমেন্টের কারণে প্রথম আড্ডাঘর আর লোড হতো না! কেউ ঢুকতে পারছে না। কি করা যায়, কি করা যায়? এতদিনের মায়ার ঘরটিকে ছাড়তে মন তো চায়না। তবুও প্রযুক্তির কাছে হেরে আরেকটি আড্ডাঘর দেওয়া হলো।
এরপরে বছর, দেড় বছর পূর্তি উপলক্ষ্যে এবং লোডিং সমস্যার কারণে আরো কয়েকটি আড্ডাঘর দেওয়া হয়। আজকে দুবছর পূর্তি উপলক্ষ্যে এলো এই আড্ডাঘরটি।
মজার ব্যাপার হচ্ছে, গত দুই বছরে এমন একদিন বোধহয় যায়নি যখন আড্ডাঘরে কোন কমেন্ট পড়েনি। প্রত্যেক আড্ডাবাজ নানা বয়স, স্থান, পেশার হলেও মনের মিলে এক হয়ে আছেন। সবারই ব্যস্ত জীবন পড়াশোনা, চাকরি, ব্যাবসা নিয়ে। কিন্তু কেউ না কেউ সময় বের করে আড্ডাঘরকে সচল রেখেছেন। সকল আড্ডাঘরেই পুরোন আড্ডাবাজের সাথে নতুন আরো কিছু সংগী সাথী পেয়েছি আমরা। বেড়েছে আড্ডা পরিবারের সদস্য সংখ্যা। নতুন পুরোন সবাই মিলে আড্ডাঘরকে প্রাণবন্ত করে রেখেছেন সর্বক্ষন!

এই আড্ডাবাজদের আন্তরিকতা এমনই যে একবার কয়েকজন আড্ডাবাজ মিলে আড্ডা সর্দার হেনাভাইয়ের বাড়িতে চলে গেলেন কিছু না বলে! হেনাভাইয়ের পুরোপুরি চমকে দিতে কত কষ্ট করেই না তারা ঠিকানা খুঁজলেন! অনেক আড্ডাবাজ আড্ডাঘরের বাইরেও ফোন, ফেসবুকে কানেক্টেড আছেন। বাস্তবে দেখা করেছেন। সম্পর্কগুলো ব্লগের পরিসীমা ছাড়িয়ে বহুদূরের যাত্রা করে ফেলেছে!

এইতো গেলো ইতিহাসের কথা। এই ইতিহাসের নতুন পাতার গল্পগুলো লিখবে আড্ডাঘর নং ৫! এই বর্তমান নতুন ইতিহাসের জন্ম দেবে। ভবিষ্যতেও আড্ডাঘর এভাবেই আরো অনেক বছর পার করতে থাকুক সকল আড্ডাবাজের সেটাই কামনা!

কৃতজ্ঞতা স্বীকার: সামু কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ প্রথমেই। সামুর জমি না থাকলে আড্ডাঘর জন্মাত না। আড্ডাঘর সর্দার হেনাভাইকে বিশেষ কৃতজ্ঞতা আমাদের সবাইকে বেঁধে রাখার জন্যে। আর সকল আড্ডাবাজকে আন্তরিক ধন্যবাদ ব্যস্ত জীবন থেকে কিছু সময় বের করে আড্ডাঘরে প্রাণ সঞ্চার করার জন্যে।

ক্ষমাপ্রার্থনা: আড্ডাঘরের কারো কোন কথায় যদি কখনো আড্ডাঘরের ভেতরের অথবা বাইরের কোন মানুষের খারাপ লেগে থাকে তবে ক্ষমাপ্রার্থনা করছি।

সোনার খাঁচার সোনালি স্মৃতিগুলো: আড্ডাঘর অনেক স্মৃতির জায়গা। এত হাজার হাজার কমেন্ট কত বন্ধন ও স্মৃতি তৈরি করেছে তা সহজেই অনুমেয়। আমাদের এক প্রিয় আড্ডাবাজ ফাহিম সাদি প্র‌ত্যেক রেগুলার আড্ডাবাজের প্রথম কমেন্টগুলো কষ্ট করে জোগাড় করেছেন। সেই লিংকটি দেওয়া হলো সবার জন্যে: view this link

পুরনো আড্ডাঘরগুলোর লিংক:
সামুর সকল সিনিয়ার, জুনিয়ার ব্লগারদেরকে আমন্ত্রন সামুপাগলার ব্লগবাড়িতে (আড্ডাঘর নং ১) :) :) :)
সামুর সকল সিনিয়ার, জুনিয়ার ব্লগারদেরকে আমন্ত্রন সামুপাগলার ব্লগবাড়িতে (আড্ডাঘর নং ২) :) :) :)
হ্যাপি নিউ ইয়ার! নতুন বছরে আনন্দে মাতুন আড্ডাঘরে! সবাইকে আমন্ত্রন সামুপাগলার ব্লগবাড়িতে! (আড্ডাঘর নং ৩) :) :)
সামুপাগলার ব্লগবাড়িতে আমন্ত্রিত সিনিয়ার, জুনিয়ার সকল ব্লগার! (আড্ডাঘর নং ৪) :) :)

কোন কোন ব্লগার আড্ডাঘরে এসেছেন? চলুন দেখে নেই কোন কোন ব্লগার আড্ডাঘরে এসে এর শোভা বাড়িয়েছেন। রেগুলার আড্ডাবাজ থেকে শুরু করে একবারের জন্যে এলেও নাম এই লিস্টে রয়েছে। নিচে কারো নাম যদি বাদ পরে যায় তবে ক্ষমা চেয়ে নিচ্ছি। জানিয়ে দিলে যোগ করে দেওয়া হবে।
আড্ডাঘরে যেসব ব্লগার এসেছেন

আড্ডার টপিক: আড্ডাঘরে নানা ধরণের মানুষ আছেন, তাই আপনি নানা ধরণের টপিক নিয়ে আবোলতাবোল বকে যেতে পারেন। কেউ না কেউ ইন্টারেস্ট খুঁজে পেলে কথা বাড়াবে। সেই অর্থে আড্ডাঘরের কোন সেট টপিক নেই। তবে আড্ডাঘরে টপিক সেগমেন্ট হয় মাঝেমাঝে, তখন বিশেষ বিশেষ টপিক দেওয়া হয় আড্ডার জন্যে। টপিক নিয়ে কথা বলা বা না বলা যার যার চয়েস। আড্ডাঘরের বর্তমান টপিকগুলো শিরোনামে দেওয়া হয়।
মন্তব্যের সাথে শেয়ার করতে পারেন কোন গান, কবিতা, কৌতুক, মজার ভিডিও ইত্যাদি। ধন্যবাদ।

এওয়ার্ড ফাংকশন:

আড্ডা সদস্যদের নিয়ে একটি ছোটখাট এওয়ার্ড ফাংকশন হবে। এখানে আড্ডাবাসীরা অংশ নেবেন।

১) নতুনদের মধ্যে সবচেয়ে প্রমিসিং আড্ডাবাজ কে? কে আড্ডাঘরকে বহুদিন ধরে রাখবেন?

২) আপনি কোন আড্ডাবাজকে সবচেয়ে মিস করেন? ইরেগুলার যারা তাদের নয়, যারা একদমই আসেন না বহুদিন তাদের কারো নাম নেবেন।

৩) আড্ডাঘরের সেরা ভাই ভাই জুটি?

৪) আড্ডাঘরের সেরা খুনসুটি জুটি?

৫) নতুনদের মধ্যে সবচেয়ে উন্নত কমেন্টকারী?

৬) আড্ডাঘরের সেরা হিউমারাস ব্যক্তি?

৭) আড্ডাঘরের সবচেয়ে নিয়মিত আড্ডাবাজ?

৮) সবচেয়ে সুন্দরভাবে কথা বলেন বা লেখেন কোন আড্ডাবাজ?

বোনাস: কোন আড্ডাবাজের স্ক্রু সবচেয়ে বেশি ঢিলা? :)

আমি কোন অপশন দেইনি কেননা আড্ডা পরিবারে নতুন পুরোন মিলিয়ে প্রচুর সদস্য। চার পাঁচটি করে অপশন দিয়ে ভাবনার স্কোপকে ছোট করতে চাইনি। পুরোন অনেক ব্লগারের কথা মনে করার একটি সুযোগ এটি এবং সেই সাথে নতুনদের উৎসাহিত করারও। আড্ডাঘর ৪ এ এসে যারা নিয়মিত হয়েছেন তাদেরকেই নতুন ভাবা হোক। যেখানে "নতুনদের মধ্যে" বলা হয়েছে সেখানে পুরোন কারো নাম নেওয়া যাবেনা, আর যেখানে কোনকিছুই বলা হয়নি নতুন পুরোন যে কারো নাম নিতে পারবেন। সবাই প্রতি প্রশ্নের দুটি উত্তর দেবেন। দুইয়ের অধিক উত্তর দিলে, শুধু প্রথম দুটি উত্তর গ্রহণ করা হবে। কেউ নিজেই নিজেকে ভোট দিতে পারবে না।
আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম এবং সামুপাগলা০০৭ এই প্রতিযোগিতার বাইরে। তাদেরকে ভোট দিলে ভোট গণ্য হবেনা।


আড্ডা জমেনা খানাপিনা বিনে। তাই কিছু আয়োজন সবার জন্যে। :)



















মন্তব্য ১২৭৮ টি রেটিং +১৬/-০

মন্তব্য (১২৭৮) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০১৮ রাত ৮:৫৪

সামু পাগলা০০৭ বলেছেন: আড্ডাঘরের প্রথম কমেন্টটি সবসময় আমিই করি। আজও করলাম। :)

আড্ডাঘরকে শুভ শুভ শুভ জন্মদিন!

আড্ডাঘরে এসে আড্ডাবাজেরা একে অপরকে প্রচুর গান শেয়ার করেছে। আজ একটি গান শুধুমাত্র আড্ডাঘরের জন্যে শেয়ার করলাম। :)
view this link

২| ২৭ শে জুন, ২০১৮ রাত ৮:৫৭

সম্রাট ইজ বেস্ট বলেছেন: প্রথম হতে পারলাম কি না কে জানে? :)

২৭ শে জুন, ২০১৮ রাত ৯:০০

সামু পাগলা০০৭ বলেছেন: আড্ডাঘরে প্রথম হওয়া সম্ভব না, এই ভারটা আমি প্রথম থেকে নিয়ে রেখেছি। ;)

তবে আপনি বেশ ভালো পজিশনে আছেন। আন্তরিক অভিনন্দন!

মিস্টার এন্ড মিস বোকাদের দিয়ে নতুন আড্ডাঘরের পথ শুরু হল। ;)

আপনার নামের গান: view this link :)

৩| ২৭ শে জুন, ২০১৮ রাত ৮:৫৮

ভ্রমরের ডানা বলেছেন: হি হি হি!

আমি ফাস্ট!

২৭ শে জুন, ২০১৮ রাত ৯:০১

সামু পাগলা০০৭ বলেছেন: হি হি হি!

আপনি ফাস্ট না! এমনকি সেকেন্ডও না! ;)

৪| ২৭ শে জুন, ২০১৮ রাত ৮:৫৮

আখেনাটেন বলেছেন: জমে উঠুক আড্ডাবাজদের অাড্ডাখানা।


শুভকামনা সামু পাগলা০০৭ ও তাঁর টিমকে।

২৭ শে জুন, ২০১৮ রাত ৯:০২

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার কথায় ফুলচন্দন পড়ুক।

আন্তরিক ধন্যবাদ শুভকামনায়।

গান: view this link

৫| ২৭ শে জুন, ২০১৮ রাত ৮:৫৮

ভ্রমরের ডানা বলেছেন:

ধুর! খেলমু না..... X(

২৭ শে জুন, ২০১৮ রাত ৯:০৬

সামু পাগলা০০৭ বলেছেন: কিন্তু আমি তো খেলব। :)

view this link

৬| ২৭ শে জুন, ২০১৮ রাত ৯:০৬

ম্যাড মাক্স বলেছেন: আজকের সূর্যাস্তের সাথেই বিদায় হলো পুরোনো আরেকটা আড্ডাঘরের। হারিয়ে গেল আরেকটা আড্ডাঘর সময়ের অন্ধকারে। তবে এর চলে যাবার একটা ভাল দিক হচ্ছে আরেকটা নতুন আড্ডাঘরের জন্ম হয়েছে। স্বাগত জানাই আরেকটা নতুন আড্ডাঘরকে। প্রিয় আড্ডাবাসী, শুভেচ্ছা, অভিবাদন, কৃতজ্ঞতা, ধন্যবাদ। সত্যি সত্যি, আপনাদের প্রতি আমাদের কৃতজ্ঞতার কোনো সীমা নেই। আপনাদের সবার সাথে মিশতে পারেতেই জীবনের অনেক বাস্তবতাকে শিখতে পেরেছি, ভাল বন্ধু, বড় ভাই, অভিবাবক পেয়েছি। আমি আগে আড্ডাঘরে হাজির হতাম পরীক্ষার্থীর মতো আর আর শিখে জেতাম জীবনকে। বিশেষ করে হেনা ভাই আর পুলক ভাই এর কাছে থেকে। নতুন আড্ডাবাসি ভাবতেও পারবেন না কত অসাধারন সব মুহূর্ত আমরা রচনা করেছি এই আড্ডাঘরে। এটা শুধুই একটা ব্লগ পোস্ট না, এটা আমাদের ভাল লাগার আর শেখার স্থান।

সুখ আর সমৃদ্ধি বয়ে আনুক প্রতিটি আড্ডাবাসির জীবনে। আজকের নতুন আড্ডাঘর বয়ে আনুক একটা সুন্দর আর গঠন মূলক আড্ডার ক্ষেত্র সবার জন্য, এটাই আমার কামনা । শুভকামনা রইল আপনাদের সবার জন্য। হ্যাপি সেকেন্ড অ্যানিভার্সারি আড্ডাঘর।

২৭ শে জুন, ২০১৮ রাত ৯:১২

সামু পাগলা০০৭ বলেছেন: হেই আকাশ সাহেব!

হয়ত নানা ব্যস্ততায় আর পাইনা আপনাকে সেভাবে। কিন্তু বিশেষ বিশেষ দিনে আপনার উপস্থিতিতে মন ভরে যায়। মনে হয় এখনো আড্ডাঘরকে মনেই রেখেছেন।

কি অসাধারণ সুন্দর সব কথা বলে গেলেন! আসলেই তো! আড্ডাঘরে শুধু আনন্দ মজাই হয়না, প্রচুর কিছু শিখেছি আমরা নানা রকমের মানুষের সাথে মিশতে গিয়ে। এই শেখার ও আনন্দের শেষ যেন না হয়। এই আড্ডাঘরটি অন্ধকারে হারিয়ে গেলে নতুন একটি যেন আলোর দিকে টেনে নেয়।

আপনার প্রিয় হুমায়ুন আহমেদের গান: view this link

২৭ শে জুন, ২০১৮ রাত ৯:৩৫

সামু পাগলা০০৭ বলেছেন: আকাশ সাহেব, হেনাভাইয়ের কথায় আপনাকে আরো কিছু গান দিলাম। সব গান শুনবেন না, শুধু যেকোন চারটি গান শুনবেন। মানে বুড়ো আঙ্গুল ছাড়া অন্য যে কোন আঙ্গুলের সবগুলো দাগ। ;)

view this link

৭| ২৭ শে জুন, ২০১৮ রাত ৯:০৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সবাইকে স্বাগতম নতুন আড্ডাঘরে। দুই বছর কিভাবে চলে গেল, টেরই পেলাম না। হোস্ট সামু পাগলা ০০৭-কে স্পেশাল থ্যাংকস।

২৭ শে জুন, ২০১৮ রাত ৯:১৭

সামু পাগলা০০৭ বলেছেন: একদম মনের কথা বললেন হেনাভাই। কিভাবে কেটে গেল দুটি বছর? জানলামই না! চোখের পলকে পার হয়ে গেল অসাধারণ সুন্দর সময়গুলো।

মোস্ট ওয়েলকাম, এন্ড থ্যাংকস টু ইউ এজ ওয়েল।

গান: view this link

৮| ২৭ শে জুন, ২০১৮ রাত ৯:০৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: উমমম্। যে সুন্দর ঘ্রাণ ছুটেছে খেয়ে দেখি। :) সবগুলোই মজার হয়েছে তবে মিষ্টিটা দারুণ! রস মুখে লেগে আছে। এত স্বাদের মিষ্টি উপহার দেয়ার জন্য পাগলাকে ধন্যবাদ দেয়া যায়। ;)

২৭ শে জুন, ২০১৮ রাত ৯:১৯

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা, বাপরে বাপ! যে ভার্চুয়াল খাবারও এত স্বাদ করে খায়, সে আসল খাবার পেলে কি যে করে! পেটুক কোথাকার। ;)

মোস্ট ওয়েলকাম, তবে মেন্যুটা হেনাভাই ডিসাইড করে দিয়েছিলেন।

দ্যা ভাইরাল সং: view this link

৯| ২৭ শে জুন, ২০১৮ রাত ৯:০৯

আখেনাটেন বলেছেন: চমৎকার গান। কলেজে পড়াকালীন অন্যতম প্রিয় গান ছিল। আপনাকে ধন্যবাদ গানটির জন্য। অনেকদিন পর আবার শুনলাম। আহ, কী সুর! কী কথা!

আমার এই প্রিয় গানটি শুনুন দেখি।

২৭ শে জুন, ২০১৮ রাত ৯:২২

সামু পাগলা০০৭ বলেছেন: ওহ আচ্ছা আচ্ছা! ইউ আর মোস্ট ওয়েলকাম। আমি আনন্দিত পছন্দের একটি গান অনেক পরে শোনাতে পেরে।

কলেজ জীবনে পছন্দ করার জন্যে এই গানটিও আদর্শ: view this link

শুনলাম, এসব গান কার না প্রিয় বলুন? অসাধারণ সব এভারগ্রিন সং!

১০| ২৭ শে জুন, ২০১৮ রাত ৯:১৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ ম্যাডাম, নতুন আড্ডাঘরের খাবারগুলো সত্যিই অসাধারণ। আমি মাছের ভক্ত। তাই জিভে জল থই থই করছে।

২৭ শে জুন, ২০১৮ রাত ৯:২৪

সামু পাগলা০০৭ বলেছেন: থ্যাংকস এ লট হেনাভাই। ওমা তাই? আমি আবার মাংসের ভক্ত!

আচ্ছা তানিশা কি ফিরেছে?

১১| ২৭ শে জুন, ২০১৮ রাত ৯:২৩

রাজীব নুর বলেছেন: খাবারের ছবি গুলো দেখে, ক্ষুধা পেয়ে গেল।

২৭ শে জুন, ২০১৮ রাত ৯:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: তো খেয়ে নিন না! :)

আড্ডাঘরে স্বাগতম জানাই গানে: view this link

১২| ২৭ শে জুন, ২০১৮ রাত ৯:২৪

মামুন ইসলাম বলেছেন: চমৎকার শেয়ার। শুভ জন্মদিন আড্ডা ঘরের।

২৭ শে জুন, ২০১৮ রাত ৯:৩২

সামু পাগলা০০৭ বলেছেন: আন্তরিক ধন্যবাদ আপনাকে।

গান দিয়ে আড্ডাঘরে স্বাগতম জানাই: view this link

১৩| ২৭ শে জুন, ২০১৮ রাত ৯:২৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ ম্যাডাম, নতুন আড্ডাঘরে অনেকদিন পর ম্যাড মাক্সকে পেয়ে আমার খুবই ভালো লাগছে। ওর জন্য হুমায়ূন আহমেদের আরও এক হালি গানের লিঙ্ক দিয়ে দাও। এক হালি মানে ৪ টা কিন্তু। মানে বুড়ো আঙ্গুল ছাড়া অন্য যে কোন আঙ্গুলের সবগুলো দাগ।

@ ম্যাড মাক্স, ওয়েলকাম, ওয়েলকাম, ওয়েলকাম।

২৭ শে জুন, ২০১৮ রাত ৯:৩৭

সামু পাগলা০০৭ বলেছেন: হুকুম তামিল হয়েছে হেনাভাই। :)

১৪| ২৭ শে জুন, ২০১৮ রাত ৯:৩৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এই আড্ডাঘরের জন্য আমার বয়স ৬২ থেকে ৬৪ হয়ে গেছে। থ্যাংক ইউ আড্ডাঘর। তুমি আমাকে আরও অনেক অনেক বুড়ো বানিয়ে দাও। হাঃ হাঃ হাঃ। :P

১৫| ২৭ শে জুন, ২০১৮ রাত ৯:৩৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: না, না, তানিশা ফেরেনি ম্যাডাম। থাক আরও কয়েকটা দিন। ওর নানা নানীরও তো অধিকার আছে ওর ওপর।

২৭ শে জুন, ২০১৮ রাত ৯:৩৮

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি অবশ্যই হেনাভাই, তাদেরও অধিকার অবশ্যই আছে। ছোটবেলায় নানা বাড়ি থেকে দাদা বাড়ি এবং দাদা বাড়ি থেকে নানা বাড়ি যাবার সময়ে খুব কষ্ট পেতাম। মনে হত সবাই একসাথে থাকে না কেন?

১৬| ২৭ শে জুন, ২০১৮ রাত ৯:৩৬

ম্যাড মাক্স বলেছেন: হেনা ভাইঃ থ্যাংকস এ টন অতি প্রিয় ভাইকে এত সুন্দর করে স্বাগত জানানোর জন্য। আমি দূরে দূরে থাকেলও সব সময় আপনাদের খুব কাছেই থাকি আর খুব পাশেই থাকি ঠিক ছায়ার মতো।

আশাকরি আপনি, ভাবী আর নয়নতারা সহ বাড়ির সকলেই মহান আল্লাহপাকের অশেষ রহমতে অনেক ভাল আছেন।

১৭| ২৭ শে জুন, ২০১৮ রাত ৯:৩৭

মামুন ইসলাম বলেছেন: আপনার ভাবীর পছন্দের একটা নতুন গানঃ
ও রাণী

২৭ শে জুন, ২০১৮ রাত ৯:৪০

সামু পাগলা০০৭ বলেছেন: গানটি আসলেই বেশ মজার! সিনেমায় এধরণের গান কমই দেখা যায়।

সেই একই সিনেমার আরেকটি গান দিচ্ছি, আশা করি ভাবীর ভালো লাগবে: view this link :)

১৮| ২৭ শে জুন, ২০১৮ রাত ৯:৩৮

পবন সরকার বলেছেন: আহা কি মজার আড্ডা
খেতে যাবো বাড্ডা
দেখে আসবো ঢাড্ডা।

২৭ শে জুন, ২০১৮ রাত ৯:৪৩

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি? হাহা, কি মিনিংফুল ছড়া! বাহ!

গানে আড্ডাঘরে স্বাগতম: view this link

১৯| ২৭ শে জুন, ২০১৮ রাত ৯:৩৮

আখেনাটেন বলেছেন: চমৎকার। প্রথম শুনলাম। যদিও ফসিলের অন্য গান শুনেছি অনেক।

এই মিষ্টি গানটি শুনুন। গুন গুন করে উঠতে ইচ্ছে করবে।

এরপর শুনুন এই ধুমধাড়াক্কা বিশ্ববিখ্যাত তুর্কি তারকানের তড়কা উঠা গানটি। :P

২৭ শে জুন, ২০১৮ রাত ৯:৪৬

সামু পাগলা০০৭ বলেছেন: বাংলা গানটি শুনেছি, কিন্তু তুর্কি তারকার গানটি প্রথম শুনলাম। আন্তরিক ধন্যবাদ সুন্দর সব গান শেয়ারে!

গান: view this link

২০| ২৭ শে জুন, ২০১৮ রাত ৯:৪০

সিগন্যাস বলেছেন: কার স্ক্রু সবচেয়ে ঢিলা সেটা খোজার দায়িত্ব আমি নিলাম =p~ =p~ =p~
আমিতো ঘন্টায়ে কয়েকশো কমেন্ট পড়তে পারি

২৭ শে জুন, ২০১৮ রাত ৯:৪৯

সামু পাগলা০০৭ বলেছেন: ওহ হ্যাঁ, আপনি তো ফাস্ট রিডার! তো এক কাজ করুন, প্রথম আড্ডাঘরে যান, সেখান থেকে সব কমেন্ট পড়ে, সব কটি আড্ডাঘর কভার করে ফেলুন। তারপরে নিজের মতামত দিন। ;)

গানে আড্ডাঘরে স্বাগতম জানাই: view this link

২১| ২৭ শে জুন, ২০১৮ রাত ৯:৪৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমি দূরে দূরে থাকেলও সব সময় আপনাদের খুব কাছেই থাকি আর খুব পাশেই থাকি ঠিক ছায়ার মতো।


@ ম্যাড মাক্স, সেটা আমরা খুব ভালোভাবেই বুঝতে পারি ভাই। অনুভব করতে পারি হৃদয় দিয়ে।

হাঁ, ভাই। নয়নতারা সহ আমরা সবাই খুব ভালো আছি। খোঁজ খবর নেওয়ার জন্য ধন্যবাদ।

২২| ২৭ শে জুন, ২০১৮ রাত ৯:৫০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এওয়ার্ড ফাংশনের বোনাসটা কেঠা? কেউ কিছু কয় না ক্যান?

২৭ শে জুন, ২০১৮ রাত ৯:৫৯

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা, হেনাভাই আড্ডাঘরের সবতেরই স্ক্রু ঢিলা, নিজের নাম তো আর নেওয়া যাবে না। তাই সবতে চুপ! ;) :D

২৩| ২৭ শে জুন, ২০১৮ রাত ৯:৫৫

মিন্টু ভাই বলেছেন: :)

২৭ শে জুন, ২০১৮ রাত ৯:৫৯

সামু পাগলা০০৭ বলেছেন: আড্ডাঘরে স্বাগতম :)

২৪| ২৭ শে জুন, ২০১৮ রাত ১০:০৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: মেঘে মেঘে কত বেলা বয়ে গেল; না!

সত্যি দেখতে দেখতে এতটা সময় চলে গেছে!!! ভাবতেও অবাক লাগে!
কমেন্টের ভারে উপচে পড়া ১ম ঘর থেকে ২য় তয় . . .কত ঘর! কত বাড়ী!
কত আড্ডা! আনন্দ, বেদনা, শেয়ার, কেয়ার! উচ্ছাস! গান গল্প কবিতা কি নেই! কি ছিলনা!

যদিও আমি সবসময় অংশ নিতে পারিনি! আড্ডায় না থাকলেও নিরবে নিরবে লাইক আর
ছায়ার মতো প্রতিটি ঘরেই ঘুরেছি ফিরেছি! সবার আন্তরিকতা দেখেছি! খুনসুটি! পাগলামি!
কত্ত কি!

আড্ডাঘরকে শুভ শুভ শুভ জন্মদিন!



২৭ শে জুন, ২০১৮ রাত ১০:১৭

সামু পাগলা০০৭ বলেছেন: সখা! ওমা! ছবিটা কি সুন্দর! থ্যাংকস এ লট।

আর আপনার কথামালা তো সবসময়েই সবার চেয়ে আলাদা, মন ছুঁয়ে যায় প্রতিটি শব্দ। মনের কথাগুলোই বলে যান গরগর করে!

আসলেই, সবার সাথে হাসি আনন্দ, আন্তরিকতা ভালোবাসায় ভেসে, চোখের পলকেই কতগুলো মাস পেরিয়ে দুটি বছর গেল কেটে!

জানি সখা, নানা ব্যস্ততায় সরব না হলেও, আপনার নীরব সংগ সবসময় অনুভব করেছি আমি।

নতুন আড্ডাঘরে গানে স্বাগতম: view this link

২৫| ২৭ শে জুন, ২০১৮ রাত ১০:১৪

ম্যাড মাক্স বলেছেন: ১) নতুনদের মধ্যে সবচেয়ে প্রমিসিং আড্ডাবাজ কে? কে আড্ডাঘরকে বহুদিন ধরে রাখবেন?
উত্তরঃ এই ভোটের জন্য আমি সুজন ভাইকে ছাড়া অন্য কাউকে ভাবতেও পারি না। বিনা চিন্তায় সুজন ভাইকে ভোট দিলাম।

২) আপনি কোন আড্ডাবাজকে সবচেয়ে মিস করেন? ইরেগুলার যারা তাদের নয়, যারা একদমই আসেন না বহুদিন তাদের কারো নাম নেবেন।
উত্তরঃ পথহারা ভাই।

৩) আড্ডাঘরের সেরা ভাই ভাই জুটি?
উত্তরঃ পুলক ভাই-ফাহিম ভাই।

৪) আড্ডাঘরের সেরা খুনসুটি জুটি?
উত্তরঃ ফয়সাল ভাই vs সায়মা আপা।

৫) নতুনদের মধ্যে সবচেয়ে উন্নত কমেন্টকারী?
উত্তরঃ ফয়সাল ভাই।

৬) আড্ডাঘরের সেরা হিউমারাস ব্যক্তি?
উত্তরঃ হেনা ভাই পেতেন এই ভোট। কিন্তু বাধ্যবাধকতার জন্য পাচ্ছেন দ্বিতীয় স্থানে থাকা পুলক ভাই।

৭) আড্ডাঘরের সবচেয়ে নিয়মিত আড্ডাবাজ?
উত্তরঃ আবারো সুজন ভাই।

৮) সবচেয়ে সুন্দরভাবে কথা বলেন বা লেখেন কোন আড্ডাবাজ?
উত্তরঃ পুলক ভাই।

বোনাস: কোন আড্ডাবাজের স্ক্রু সবচেয়ে বেশি ঢিলা?
উত্তরঃ আমার নিজের।

মারাত্মক থিলিং ম্যাচে পুচকে কোরিয়া ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানিকে বিশ্ব কাপ থেকে বিদায় করে দিয়ে সবথেকে বড় অঘটনের জন্ম দিল কিছু মুহূর্ত আগে। কোরিয়াকে অনেক অনেক অনেক শুভ কামনা।

২৭ শে জুন, ২০১৮ রাত ১০:২০

সামু পাগলা০০৭ বলেছেন: ১) ঐ ছ্যামড়া সুজন ভাই নতুন? কেমতে কি? ;)

বোনাস: নিজেকে বাছাই করা যাবে নাআআআ।

আজকে বাংলাদেশের জার্মান ফ্যানরা যে কি করবে! উফফ! ভাবতেই ভয় লাগছে। কোরিয়াকে আন্তরিক শুভেচ্ছা। এশিয়ার দেশগুলো এভাবেই এগিয়ে যাক।

২৬| ২৭ শে জুন, ২০১৮ রাত ১০:৩২

পুলক ঢালী বলেছেন: আড্ডাঘরের ২য় জম্মদিনে রইলো অনেক অনেক শুভেচ্ছা। ৩য় বর্ষে পদার্পন শুভেচ্ছা স্বাগতম। এই আড্ডাঘরকে প্রতিদিন মাতিয়ে রেখে যে সকল আড্ডাবাজ আড্ডা দিয়ে এতদুর টেনে এনেছেন আপনাদের সকলের প্রতি রইলো প্রানঢালা অভিনন্দন। এই আড্ডাঘরের উদ্ভাবক এবং প্রচুর উদ্দীপনামূলক মন্তব্য করে আড্ডাঘরকে রাঙ্গিয়ে প্রান সঞ্চার করে রেখেছেন যিনি তিনি হলেন সামু পাগলা ০০৭ ওনাকে জানাই অশেষ ধন্যবাদ এবং অভিনন্দন।



অবিরাম চলা এই আড্ডা চলতে থাকুক অনন্তকাল এই কামনা রইলো।

২৭ শে জুন, ২০১৮ রাত ১০:৪২

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ বাহ! সবাই তো ভালো ভালো গিফট আনছে আড্ডাঘরের জন্যে। :)

পুলস বেরাদার, থ্যাংকস এ লট। আপনি সেই প্রথম আড্ডাঘরে প্রথম থেকেই আছেন। আপনি এমন এক সাথী যাকে ছাড়া এতদূর আসা কঠিন হতো। আপনাকে যতোই ক্রেডিট দেওয়া হোক না কেন কম হবে।

এই সেই গান: view this link

২৭| ২৭ শে জুন, ২০১৮ রাত ১০:৩৯

ম্যাড মাক্স বলেছেন: প্রথম আর শেষ ভোট ইনভ্যালিড হবার কারণে আমি আবার নতুন করে দিচ্ছি ওই দুইটা ভোটঃ

১) নতুনদের মধ্যে সবচেয়ে প্রমিসিং আড্ডাবাজ কে? কে আড্ডাঘরকে বহুদিন ধরে রাখবেন?
উত্তরঃ কে তিনের আড্ডাবাজ আর কে চারের আড্ডাবাজ আমি কিছুতেই বুঝে উঠতে পারছি না অনিয়মিত হবার ফলে। তাই এই ভোট আমি স্থগিত রাখলাম।

বোনাস: কোন আড্ডাবাজের স্ক্রু সবচেয়ে বেশি ঢিলা?
উত্তরঃ শুভ_ঢাকা ভাই।

২৭ শে জুন, ২০১৮ রাত ১০:৪৫

সামু পাগলা০০৭ বলেছেন: কষ্ট করে আবারো ভোট দেবার জন্যে থ্যাংকস।

আচ্ছা, ঠিক আছে, সমস্যা নেই। আসলে নতুনেরাও এমনভাবে সহজেই মিশে যায় যে বোঝা কঠিনই। কে নতুন কে পুরোন।

আপনার বাকিসব ভোটগুলো গ্রহণ করা হলো।

২৮| ২৭ শে জুন, ২০১৮ রাত ১১:২৭

কথার ফুলঝুরি! বলেছেন: আমি এখন ও ডিনার করিনি আপু। এত মজার মজার খাবারের পিক দেখে তো ক্ষুধা আর ও বেড়ে গেল :P এখন তো খেতে যেতে হবে, আড্ডা দেই কিভাবে :((

২৮ শে জুন, ২০১৮ রাত ১২:১৬

সামু পাগলা০০৭ বলেছেন: কথা আপু! আড্ডাঘরে স্বাগতম গানে: view this link

হাহা, খেতে খেতেই তো আড্ডা দিতে হয় আপু। তাহলে আড্ডার মজাই বেড়ে যায়। :)

নিজের ব্যাপারে কিছু বলুন না, এই যেমন কি করেন? হবি কি?

২৯| ২৭ শে জুন, ২০১৮ রাত ১১:৩৩

পুলক ঢালী বলেছেন: অনেকদিন পর ম্যাড মাক্স ভাইয়ের পদচারনা দেখতে পাচ্ছি, আপনি খুব ট্যালেন্টেড আড্ডাবাজ ছিলেন, কত কত মজার স্মৃতি আমরা পার করে এসেছি যার অভাব এখন খুব অনুভব করি । আপনি কাজের ফাকে ফাকে কিছু মন্তব্য রেখে গেলেও বেশ হতো, কিন্তু' বিশেষ দিনে আপনি কিছু মন্তব্য করে চলে যান তারপর আর আপনাকে খুজে পাওয়া যায়না। অনেক মিস করি আপনাকে পথহারা মানবকে সময়ের আবর্তনে সবারই অবস্থান পরিবর্তন হয়, ছাত্রাবস্থা থেকে কর্মজীবী, আবার কর্মজীবী মানুষের কর্মস্থল পরিবর্তন, ছাত্রাবস্থায় শিক্ষায়তন পরিবর্তন, এগুলি মানুষের মনের পরিবর্তন ঘটিয়ে দেয়, তাই' ফেলে আসা পথে আর ফিরে যাওয়া হয়ে উঠেনা, বরঞ্চ' জীবন আরও সামনে এগিয়ে যেতে বাধ্য করে, তাই' পুরনো স্মরনীয় স্মৃতিগুলি স্মৃতির মনিকোঠায় ঠাই নিয়ে মাঝে মাঝেই মনটাকে অতীতে ভ্রমন করিয়ে এনে মধুর কিছু সময় পার করিয়ে দেয়। এই তো জীবন। মাঝে মাঝে আড্ডায় আসুন মজার কিছু সময় কাটাই। ভাল থাকুন ম্যাড ভাই। :)

৩০| ২৭ শে জুন, ২০১৮ রাত ১১:৩৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: কুল্লু আমান্তু বিল খায়ের



২৮ শে জুন, ২০১৮ রাত ১২:২২

সামু পাগলা০০৭ বলেছেন: খুব সুন্দর উপহার নিয়ে আড্ডাঘরে এলেন সুজন ভাই। আপনি না থাকলে এতদূর আসা হতো না ভাই। আড্ডাঘরে যখন অনেকেই ইরেগুলার হয়ে পরে নানা ব্যস্ততায় তখনো আপনি নিয়ম করে কমেন্ট করতে ভোলেন না। কখনো আড্ডাঘরের হাত ছাড়েন না। আপনার জন্যেই তো আড্ডাঘরের সবচেয়ে ক্লান্ত, নীরব দিনেও কিছু না কিছু শব্দের খেলা চলতে থাকে। আপনাকে দেখে অন্যরাও আসতে থাকে। থ্যাংকস এ লট সুজন ভাই, সকল আন্তরিকতা, ভালোবাসা, সম্মান, স্নেহের জন্যে।

গান: view this link

৩১| ২৭ শে জুন, ২০১৮ রাত ১১:৫১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ম্যাডাম, ও পুরাতন নুতুন সবাইকে আড্ডাঘরের পক্ষ থেকে এক কাপ ঝাল চা।
বহুদিন থেকে হঠাৎ কারোর চাওয়া আমিই পূরণ করে আসছি। কেউ যদি চা চান আমি দুধ দিয়ে দেই। কেউ চাইলেন সফট ডিংক অামি দিয়ে থাকি হার্ড। গুরুকে গরু আমিই বলেছি বহুবার। যদি লিখতে চাই শালীক হয়ে যায় শালি এই হল আমার দশা। তারপরেও এত সব বিজ্ঞজনদের ঠেলা না খেয়ে অতিভ সভ্য আচরণে আড্ডা প্রীতি এতোই বেড়ে গেছে পেথেডিনের নেশার চেয়েও বেশী। এখন আড্ডাঘর না হলে চলেই না। অসুখ কিংবা দূরে কোথাও গেলে যদি নেটচ্যুত হই তখন আড্ডাঘরে মিসিং থাকি না হলে প্রতি দিন কিছু সময়ের জন্য আড্ডাঘরে থাকিই। কেননা আমি একজন বেকার ম্যাকার। কাজ করি সারাদিন। সবাইকে শুভ ব্লগিং। ভাল থাকুন।
এতো রাতে কি দিব এখন?

একগ্লাস জিরা পানি।

৩২| ২৮ শে জুন, ২০১৮ রাত ১:১৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আড্ডাবাসীদের জন্য এই রাতে একটি গান।
পৃথিবী আমারে চায় রেখনা বেঁধে অামায় ---------অনুপ ঘোষাল

৩৩| ২৮ শে জুন, ২০১৮ রাত ১:৩১

তারেক_মাহমুদ বলেছেন: বাহ বাহ নতুন আড্ডাঘর এসে পড়েছে এবার জমবে আড্ডা।আজ খেলার তালে সামুতে আসা হয়নি তাই অনেক পিছনে পড়ে গেলাম, যাই হোক নতুন আড্ডাঘরের সাথেও সবসময়ই থাকবো আশা রাখি। অনেক ধন্যবাদ সামু পাগলা০০৭।

২৮ শে জুন, ২০১৮ সকাল ৯:২৩

সামু পাগলা০০৭ বলেছেন: একদম ঠিক, আড্ডা আরো জমবে এবারে।

আমিও আশা করি, আপনি সামনেও আমাদের সাথে সাথে থাকবেন।

মোস্ট ওয়েলকাম, এবং আপনাকেও ধন্যবাদ আড্ডাঘরে এসে, নিত্যদিন ব্যস্ত সময় থেকে কিছু সময় দিয়ে আড্ডাঘরে নতুন রং ভরে দেবার জন্যে।

গান: view this link

৩৪| ২৮ শে জুন, ২০১৮ রাত ১:৪০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ম্যাডাম, আমিতো আপনার কৃপায় আড্ডাঘর পেয়েছি। সকল ক্রেডিট আপনারি। একজন মানুষ নিরলস প্রচেষ্টায় কতোজনকে আপন করে নিতে পারে আপনি তার উদাহরণও বটে। আপনি অনন্যা।
গুরুজীও আমাদের শ্রদ্ধেয়জন। ওনার সাথে মিশার সুযোগ করে দিয়ে আমাকে অনেক কৃতার্থ করেছেন। সব মানুষ সবার সান্নিধ্য পায়না। অনেকে মনে করতে পারেন আড্ডা একটা ক্যাচালের যায়গা আমি মনে করি আড্ডঘর একটা পাঠশালা। অনেক গুনি মানুষের আনাগোনা হয় এখানে। বিনা সার্থে ওদের শ্রেষ্ঠ পাঠটুকু দান করে থাকেন। যারা শিখতে চায় তারা গুরুর চরণ খোঁজে। আমি এই পাঠশালার একজন ছাত্র মাত্র। তাই নিয়মিত অধ্যবসায়ে থাকি।

২৮ শে জুন, ২০১৮ সকাল ৯:২৬

সামু পাগলা০০৭ বলেছেন: না না সুজন ভাই। সবারই ক্রেডিট আছে। আমি শুধু আড্ডাপোস্ট দিয়েছি, কিন্তু সেটাকে আড্ডাঘর বানিয়েছেন আপনারাই।
অনেক সুন্দর কিছু কথা বলেছেন আড্ডাঘরকে নিয়ে। সবই আমারো মনের কথা।

থ্যাংকস এ লট ফর ইওর কাইন্ড ওয়ার্ডস সুজন ভাই।

৩৫| ২৮ শে জুন, ২০১৮ রাত ১:৪২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: হেইই তারেক মাহমুদ ভাই যেনো। এতো রাতে!!
খেলা দেখছেন এখনো?
জি আড্ডা হবে।

৩৬| ২৮ শে জুন, ২০১৮ রাত ৩:০০

Kishor Mainu বলেছেন: নতুনদের মধ্যে কাইকর ভাই,প্রান্তর পাতার লেখা ভাল লাগে আমার থেকে।
কাইকর ভাইয়ের লেখা সুন্দর,কিন্তু নায়িকারে মেরে ফেলে বলে ভোট দিতে ইচ্ছা করতেছে না X(

৩/৪ এ আমার নাম দেখতে চাই।।।
ব্লগে এসে যদি ২/১টা ভাই-বোন পাই,খারাপ না।।। B:-/

আর বোনাসের উত্তরে আমি ছাড়া তো আর কাউরে পাচ্ছিনা।
অবশ্য সামু আপুর নাম ও নেওয়া যায়। =p~

২৮ শে জুন, ২০১৮ সকাল ৯:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ! সেই ভোটতো শুধু আড্ডাঘরের হিসেবে, ব্লগের হিসেবে না। কোন আড্ডাবাজ কেমন আড্ডা দেন, কোন আড্ডাবাজের কেমন বন্ডিং সবার সাথে সেসব নিয়েই ভোট হবে। আড্ডাঘরের বাইরের সদস্য এবং লেখালেখি এখানে আলোচ্য বিষয় নয়।

আমার নাম নেওয়া যাবেনা, আমি প্রতিযোগিতার বাইরে।

হাসতে হাসতে শেষ: view this link :D

৩৭| ২৮ শে জুন, ২০১৮ ভোর ৫:৩৩

সিগন্যাস বলেছেন: আগের আড্ডাঘরগুলো নাকি লোড হয়না।পড়বো কেম্নে?

২৮ শে জুন, ২০১৮ সকাল ৯:৩৯

সামু পাগলা০০৭ বলেছেন: না না, প্রথম আড্ডাঘরটি একসময়ে একদমই লোড হতো না, তখন পরেরটি আসে। এরপরে বর্ষপূর্তি এবং অন্য বিশেষ দিনে আড্ডাঘর আসতে থাকে। প্রথম আড্ডাঘরটিও এখন লোড হয়। আমি সেটির কমেন্ট অপশন বন্ধ করে দেবার এবং ছবিগুলো বাদ দিয়ে দেবার পরে কাজ করতে থাকে। যদিও মোবাইল ভার্সনটি লোড হয় কিনা জানিনা। তবে মোবাইল ভার্সন কাজ না করলে পড়তে পারবেন না, কেননা ডেক্সটপ ভার্সনে এত এত কমেন্ট পেছনে যেতে অনেকবার টিপে যেতে হবে। তবে যে আড্ডাঘরগুলো মোবাইল ভার্সনে ঠিকভাবে লোড হয় সেগুলোই পড়ুন না। মাথা খারাপ হয়ে গেলে আমাকে দোষ দিতে পারবেন না কিন্তু। :)

নিজের ব্যাপারে কিছু বলুন না, কোথায় থাকেন? কি করেন? সবাই তাহলে আপনাকে একটু জানবে।

৩৮| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:১৩

বলেছেন: এই প্রথম আড্ডা-ঘরে অংশগ্রহণ করলাম।

আড্ডা-ঘরের সাথেই থাকবো।

২৮ শে জুন, ২০১৮ সকাল ৯:৪২

সামু পাগলা০০৭ বলেছেন: অদৃশ্য মানব/মানবী, আড্ডাঘরে স্বাগতম গানে: view this link

আড্ডা-ঘরের সাথেই থাকবো।
এ কথাটি ভালো লাগল। মানে আপনি শুধু ঘুরে যাবার মানুষ নন, অতিথি হয়ে চলে যেতে নয় বাড়ির মানুষ হিসেবে থাকতে এসেছেন? :)

৩৯| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:৫২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: =p~

৪০| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:৫২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: :P

৪১| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:৫৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: :-P

৪২| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:৫৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: :D

৪৩| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:৫৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: :)

৪৪| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:৫৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: :-P

৪৫| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:৫৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: :-/

৪৬| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:৫৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: B-)

৪৭| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:৫৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: :`>

৪৮| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:৫৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: :(

৪৯| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:৫৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ;)

৫০| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:৫৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: B-)


হাফ সেঞ্চুরি করলাম। পাগলরা সবাই হাততালি দিন।

২৮ শে জুন, ২০১৮ সকাল ৯:১৭

সামু পাগলা০০৭ বলেছেন: হাহাহা! আপনি আসলেই মহাপাগল হেনাভাই! আপনার এই পাগলামিতে হাততালি! view this link ;)

৫১| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৯:০২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: পুলক ঢালী বলেছেন, ভাল থাকুন ম্যাড ভাই। (২৯ নম্বর কমেন্টে)


এক ম্যাড আর এক ম্যাডকে ভালো থাকতে বলেছে। আপনিও ভালো থাকুন পুলক ভাই।

৫২| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৯:৩০

মোস্তফা সোহেল বলেছেন: মেম সাহেব নতুন আড্ডাঘর দিলেন আর আমি কোথায় ছিলাম!!! যায় হোক আড্ডাঘরে দু বছর পূর্তিতে সবাইকে আন্তরিক শুভেচ্ছা।
নতুন আড্ডাঘরে সবাই যে যেভাবে পারছেন নতুন কিছু উপহার যোগ করে যাচ্ছেন।আমি আর কি দেব।
নতুন আড্ডাঘরে মেম সাহেবকে একটা খুশির সংবাদই দেই।খুশির সংবাদটি হল মেম সাহেব আপনি আন্টি হতে চলেছেন!!!
এটা জেনে আবার বলবেন না যে,আমার এখনও আন্টি হওয়ার বয়স হয়নি।আপনি অলরেডি দাদি হয়ে গেছেন!!
যায় হোক আপনার অনাগত ভাইপো/ভাইজির জন্য দোয়া করবেন।সে যেন ভালভাবে পৃথিবীতে আসতে পারে।
আর সেই সাথে সকল নিয়মিত আড্ডাবাসীর কাছে দোয়া চাইছি।নিশ্চয় আপনাকে নতুন আড্ডাঘরে একটি খুশির সংবাদ দিতে পেরেছি?

২৮ শে জুন, ২০১৮ সকাল ৯:৩৫

সামু পাগলা০০৭ বলেছেন: মোস্তফা সোহেল! সিরিয়াসলি? রিয়েলি? ওয়াও! হোয়াট আ গ্রেইট নিউজ! ভীষনই খুশির সংবাদ এটা! কনগ্রাচুলেশনস!

সবার সব উপহার পেছনে চলে গিয়েছে আপনার খুশির খবরে! অবশ্যই আমি অনেক দোয়া করি বাবুটার জন্যে। সে পৃথিবীতে সুস্থ্য ভাবে আসুক। মা, বাচ্চা দুজনই সুস্থ্য থাকুক পুরোটা সময়। আমার সকল শুভকামনা রইল।

আরেহ অবশ্যই, পেরেছেন। এত বড় আনন্দ আড্ডাঘরে শেয়ার করার জন্যে থ্যাংকস এ লট!

৫৩| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৯:৩১

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: তো খেয়ে নিন না! :)

আড্ডাঘরে স্বাগতম জানাই গানে: view this link


সুন্দর গান।

২৮ শে জুন, ২০১৮ সকাল ৯:৪৫

সামু পাগলা০০৭ বলেছেন: অনেক ধন্যবাদ। আরেকটি সুন্দর গান শুনুন: view this link

৫৪| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৯:৫৪

মোস্তফা সোহেল বলেছেন: মেম সাহেব এসব নিয়ে নিশ্চয় আড্ডঘরে কেউ ফান করেনি? ভাবছিলাম খুশির সংবাদটি দেব।কিন্তু ঠিকঠাক একটা সময় পাচ্ছিলাম না।আজ মনে হল উপযুক্ত সময়।তার চেয়ে বড় কথা এখানে অনেকে আমার খুব কাছের আর আপন জন।তাদের কাছ থেকে তো দোয়াটা অন্তত নিতে হবে।ভাল মানুষের দোয়া মহান আল্লাহ দ্রুত কবুল করেন।আমার মনে হয় এমন ভাল মানুষ আড্ডাঘরে অভাব নাই।

২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:০৪

সামু পাগলা০০৭ বলেছেন: আসলেই আপনি খুব ভালো সময়ে খবরটি দিয়েছেন। খুশির দিনে আড্ডাঘর আরো একটি বড় খুশির সংবাদ পেল। অবশ্যই, সবাই মন থেকেই দোয়া করবে আপনার, বেবী ও বেবীর মায়ের জন্যে। আল্লাহ সবার দোয়া কবুল করুক।

৫৫| ২৮ শে জুন, ২০১৮ সকাল ১০:০২

মোস্তফা সোহেল বলেছেন: জার্মানী প্রথম রাউন্ড থেকেই বিদায় নিল।এখন কেউ কোন কথা কইতাছে না।কিন্তু আর্জেন্টিনা যদি প্রথম রাউন্ডে বাড়ি যাইতো তবে আর্জেন্টিনার সাপোর্টারদের বাড়ি থাকার উপায় থাকত না।
জার্মানীর জন্য খারাপ লাগছে তবে গতকাল দ কোরিয়া ভাল খেলেছে।

৫৬| ২৮ শে জুন, ২০১৮ সকাল ১০:০৮

নতুন নকিব বলেছেন:



আডডা ঘরের সদস্য হওয়ার নিয়ম কি? ফি টি লাগে কিছু? ছবির মিষ্টি টিস্টি, এইসব দেখে পেট ভরে না। হেই! খাওয়ালে কিছু বাস্তবে খাওয়াতে হবে। তা না হলে আডডাঘরে আসার ইচ্ছেই পরিত্যাগ করব। পরিষ্কার বলছি।

অনেক শুভকামনা।

২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:০৮

সামু পাগলা০০৭ বলেছেন: হেই!

সদস্য হতে আড্ডা সর্দার হেনাভাইয়ের কাছে দরখাস্ত করতে হয়। ;)

আর ফি হচ্ছে সময়, যত সময় আড্ডাঘরকে দেবেন, ততই আড্ডাঘরের আপন সদস্য হয়ে উঠবেন। :)

বাস্তবে কিভাবে খাওয়াব? এতদূর থেকে খাবার পাঠালে সেটা বাসি হয়ে যাবে তো! হাহা।

শুভকামনা আপনার জন্যেও।

নিজের ব্যাপারে কিছু বলুন না। এই যেমন কি করেন? কোথায় থাকেন ইত্যাদি।

৫৭| ২৮ শে জুন, ২০১৮ সকাল ১১:৪১

সিগন্যাস বলেছেন: আপনি গল্প লিখেন না কেন?যা আছে সব দেখছি কানাডার কাহিনী।গল্প লিখুন।

২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:১২

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা, সবাইকে সব কিছু লিখতেই হবে? সে আবার কেমন কথা! :)

আমি নানা ধরণের লেখাই লিখি। গল্প না লেখার কারণ হচ্ছে কানাডা সিরিজও একধরণের গল্প মনে হয়, বাস্তব গল্প হলেও গল্পই। এজন্যে একেকটি কানাডা পর্বের পরে অন্য নানা বিষয়ে নানা ধরণের লেখা লিখি এবং এক্সপ্লোর করি। কানাডার গল্পগুলো শেষ হলে হয়ত কাল্পনিক গল্প লেখা শুরু করব। :)

৫৮| ২৮ শে জুন, ২০১৮ দুপুর ১:৪২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: শুভ দুপুর।
আড্ডাবাসীরা কে কেমন আছেন?
দুপুর গড়িয়ে বিকাল এখন আসুন আড্ডার সাথে চা নেই। দুপুরের ভোজন সবাই ভালই করেছেন হয়তো। সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করুণ ঝাল মুড়ি মাখিয়ে দিবো।

গুরুজী, হাত তালিও অভিনন্দন হাফ সেঞ্চুরীতে।

৫৯| ২৮ শে জুন, ২০১৮ দুপুর ১:৪৯

গড়ল বলেছেন: আমি শুধু কমেন্ট পড়তে আসলাম 8-|

২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা! পড়তে পড়তে কয়েকটি কমেন্ট করেও যান। খুশি হব।

আড্ডাঘরে স্বাগতম গানে: view this link

৬০| ২৮ শে জুন, ২০১৮ দুপুর ২:৩৩

কাইকর বলেছেন: খুব ভাল লাগছে। যাক গে তবে একটা আড্ডা ঘর পেলাম। ভালো করে আড্ডা দেওয়া যাবে।

২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:১৯

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার ভালো লাগায় আমারো ভালো লাগল কাইকর। আড্ডাঘরে আসতে থাকবেন আশা করি।

গানে আড্ডাঘরে স্বাগতম: view this link

৬১| ২৮ শে জুন, ২০১৮ দুপুর ২:৫৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @মোস্তফা সোহেল ভাই, খালি মুখে সু সংবাদ!!!!
মিষ্টি কোথায়?
আরে থক্কু আমারতো আবার সুগার হাই মিষ্টি খাওয়া যাবেনা। আড্ডায় মিষ্টির ছবি আপলোড দিন দেখে নিব। সামনে গেলে ঝাল খাব।

শুনে অনেক খুশি হয়েছে সোহেল ভাই। দোয়া করছি। আল্লাহ যেন ভাবীকে সুস্থ রাখেন তারি সাথে নতুন অতিথিকে সুস্থ রেখে দুনিয়াতে পেরণ করে হায়াতে তাইয়্যাবা দান করেন।

৬২| ২৮ শে জুন, ২০১৮ বিকাল ৩:০২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @গড়ল ভাই, আড্ডায় স্বাগতম।
আপনার নিকে বুঝা যায় আপনি একজন আড্ডাবাজ। আসলে সে সরল বলে সে সরল নয়।
শিয়ার করুন আপনার মনে কথা। পাগলারা সবাই বসে আছে অাপনাকে শুনার জন্য। প্রিয় গান, কবিতা, নিজের সেরা লিখাটা। কৌতুক অথবা নিজের এমন কোন সুখ স্মৃতিচারণ তাও করতে পারেন জীবনের কোন বাঁকে খোর্চট খাওয়ার অভিজ্ঞতা। আমরা সবাই সবাইকে মেলে ধরি ভিবিন্ন ভাবে।
এখন এককাপ লাল চা রইল আপনার জন্য।

৬৩| ২৮ শে জুন, ২০১৮ বিকাল ৩:১২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @কাইকর ভাই,
স্বাগতম আমাদের আড্ডাঘরে।
আড্ডাঘরের হোস্ট হয়তো এখন ঘুমাচ্ছে সময় করে উত্তর দিবে। উত্তর দেয়নি বলে আড্ডাঘর ছেড়ে চলে যাবেন না। অামিও আপনার মতো দুই বছর এর কিছু কম সময় ধরে এখানের নতুন পুরাতন সকল আড্ডাবাজদের সাথে আড্ডা দিয়ে যাচ্ছি। সময় থাকলে থাকবেন আমাদের সাথে। শিয়ার করবেন আপনার মত, বিনোধন স্মৃতি সুখ কিংবা দু:খের। পছন্দের গানও শিয়ার করতে পারেন। আপনার কাছে আরো কিছু পাবো আমার বিশ্বাস যেহেতু আপনি মিডিয়াতে কাজ করেন। আমিও একসময় পরিবর্তন নাট্যগোষ্টির কো অডিটর ছিলাম। তখন মিডিয়ার এতো প্রকাশ ছিলনা। আমি মঞ্চ করেছি রায়হান আনসারী ভাইয়ের সাথে, তখন ছিলেন আব্দুল কাদের ভাই, মনিরা ইউসুফ মিমি সহ আরো প্রমূখ কয়েকজন। আমাদের ওয়ার্কসপ করেছিলেন মামুনুর রশিদ ভাই সহ, রাইসুল ইসলাম আসাদ, শীরিন বুকুল অাপা।
আমার একটা স্মৃতি এখনো মনে পড়ে, বিটিভির একজন ম্যকাপম্যান ছিলেন দুলাল ভাই, বয়স্ক মানুষ। কি অপূর্ব মনের অধিকারী ছিলেন তিনি। ওনার হাতে ফাউন্ডেশন নেয়নি তখনকার এমন কোন আর্টিশ ছিলনা। অনেক হিউমার সম্পন্ন ব্যাক্তি ছিলেন।

আপনার সাথে আড্ডা ঘরে এতো বক বক করার কারণ হল আপনি আমার পূর্ব পরিচিত আমি আপনার ব্লগ ওঠুনে যাই আপনি আমার ওঠুনে একবার গিয়েছেন। আমাকে যদি না ভুল বুঝেন। ভাল থাকবেন সবসময়।

৬৪| ২৮ শে জুন, ২০১৮ বিকাল ৩:১৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @নতুন নকিব, আড্ডাঘরে আপনাকে স্বাগতম।
আপনাকে আড্ডাবাসি পেয়ে অনেক খুশি। আমরা বেশ কয়েক বছর ধরে আডডা দিচ্ছি আপনি আমাদের অতি পরিচিত একজন ব্লগার। আপনার পদচারণ এই আড্ডাঘরকে আরো সমৃদ্ধ করবে।
খাবার সব দেখে নিন। যখন গেটটুগেদার হবে তখন আপনার পছন্দ মতো খাবার খেয়ে নিব বা অাপনাকে খাওয়াবো। আল্লাহ আপনাকে ভালো রাখুন।

৬৫| ২৮ শে জুন, ২০১৮ বিকাল ৩:২১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @সিগন্যাস ভাই, আড্ডায় আপনাকে স্বাগতম।
আসুন মেলে ধরি একে অপরকে। আড্ডায় যেনে যাই সকল ব্লগারদের চিন্তা চেতনা। বাড়িয়ে দিন বন্ধুত্বের হাত। হয়ে যাক হাসি ঠাট্রা। বলে দিন কি গান পছন্দ করেন। এই ভার্চুয়াল আড্ডায় আর কিছু না দিতে পারলেও একটা গান শিয়ার করতে পারব ।

৬৬| ২৮ শে জুন, ২০১৮ বিকাল ৩:২৫

পুলক ঢালী বলেছেন: হেনা ভাইয়ের চিটিং মানিনা মানবো না । প্রথমে একটা/দুইটা ইমো দেখেই সন্দেহ হয়েছে পরে দেখি ১২টা ইমো দিয়ে হাফ সেঞ্চুরী, যাক সেঞ্চুরী পাগলদের সামনে একজন দিক নির্দেশনাকারী ওস্তাদ না থাকলে ক্যামনে হয় ? সেই বিচারে অভিনন্দন সর্দারজী :D

আপনিও ভালো থাকুন পুলক ভাই
হে হে হে এখন বড় পাগলেও দেখি ছুডো ফাগলরে বালো তাকার কতা কয়!! হায়রে!! ফাগোলের কান্ড। ;)

সুজনভাই আপনি তো খুব সুন্দর একটা কার্ড নিয়ে এসেছেন গুরুজী লেখাও নির্ভুল কিভাবে এগুলো করেন যদি শিখতে পারতাম !!!
এই নুতন পোষ্টে আপনি খুব সুন্দর কথা বলেছেন । ভাল থাকুন।

৬৭| ২৮ শে জুন, ২০১৮ বিকাল ৩:২৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @রাজীব নুর ভাই, আপনাকে আড্ডাঘরে স্বাগতম।
অামরা আপনাকে পেয়ে খুশি। এমনিতে আপনি প্রিয় একজন ব্লগার।
আপনার কাছ থেকে অনেক কিছু আশা করতে পারি। থাকবেন আমাদের সাথে। অাড্ডায় আড্ডায় কেটে যাবে বেলা।
হয়ে যাবেন মনের সন্ধি। ভাল থাকুন।


গান আপনার জন্য। এখানে দেখুন


৬৮| ২৮ শে জুন, ২০১৮ বিকাল ৩:২৮

মোস্তফা সোহেল বলেছেন: সুজন ভাই,এত দিনে এই আপন হইলাম আপনাদের!! আমার জন্য সুখবর সেটা আড্ডাঘরে সবার সুখবর।মিষ্টি একজন খাওয়ালেই হল।
যেহেতু মেম সাহেবকে হাইলাইট করে কথাটি বলেছি মিষ্টি তার কাছ থেকেই খেয়ে নিন।
সুজন ভাই দোয়া করার জন্য ধন্যবাদ।এই দোয়াটুকুর জন্যই আগাম সংবাদ দিয়ে দিলাম।তা না হলে সন্তান ভুমিষ্ট হওয়ার পরই জানাতাম।
মহান আল্লাহ আপনার দোয়া কবুল করুন।

সুজন ভাই,গত রাতে খুব ঝাল-মুড়ি খেতে ইচ্ছে করছিল।এদিকে খেলা দেখছিলাম তাই উঠে গিয়ে ঝাল মরিচ কাটার ঝামেলা করতে ইচ্ছে করছিল না।শেষে শুধু মুড়ি চানাচুর খেয়েছি।আগে বাসায় আপু আমের আচারের তেল দিয়ে মুড়ি চানাচুর মাখাতেন খেতে কি যে ভাল লাগত।
আপনার মাখানো ঝাল মুড়ির অপেক্ষায় থাকব।আজ রাতে আশা করি আড্ডায় থাকব।তখন আমিই আগে সব সাবাড় করে দিব।

২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২০

সামু পাগলা০০৭ বলেছেন: এহহহহ! আপনার খুশির খবর, আপনি মিষ্টি খাওয়াবেন, মেমসাহেব সহ আড্ডাঘরের সবাইকে। আমার ঘাড়ে দিয়ে পার পাবার সুযোগ নেই। ;)

৬৯| ২৮ শে জুন, ২০১৮ বিকাল ৩:২৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ঢালী ভাই, যেখানে এতো ওস্তাদ সেখানে শিখা কতো সহজ।
আপনারা আছেন বলেই এতো সুন্দর করে কাটে বেলা।

৭০| ২৮ শে জুন, ২০১৮ বিকাল ৩:৩৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আড্ডা ঘরে না এলে মনে হয় কি যেন মিস করি।

সুজন ভাই, সোহেল ভাই, তারেক ভাই, ফয়সাল ভাই এর সাথে প্রায় নিয়মিত আড্ডাঘরে দেখা হয়।

আড্ডাঘর আরও সমৃদ্ধ েহাক।

২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২৩

সামু পাগলা০০৭ বলেছেন: আমার অনুভূতিও আপনারই মতো। কোন ব্যস্ততায় সারাদিন আড্ডাঘরে ঢুঁ মারতে না পারলে কি যেন নেই কি যেন নেই একটা ভাব রয়ে যায় মনে।

গান: view this link

৭১| ২৮ শে জুন, ২০১৮ বিকাল ৩:৪৬

মোস্তফা সোহেল বলেছেন: পুলক ঢালী ভাইয়া কেমন আছেন? আশা করি মহান আল্লাহর রহমতে ভালই আছেন।আমিও আপনার মত হেনা ভাইয়ের এই চিটিংয়ের তেব্র নিন্দা জানাইতেছি।তারপরও হাফ সেঞ্চুরী জন্য হেনা ভাইকে অভিনন্দন।

হেনা ভাইয়ের কাছে আর্জেন্টিনা জিতে যাওয়া উপলক্ষে কিছু কথা শুনতে চেয়েছিলাম আশা করি আপনার মূল্যবান মন্তব্য জানাবেন।


আশে পাশে ফয়সাল ভাইরে দেখতেছি না।জার্মানী হেরে যাওয়াতে কি তিনি মনের দুঃখে বনবাসে চরে গেলেন!

৭২| ২৮ শে জুন, ২০১৮ বিকাল ৩:৪৮

মোস্তফা সোহেল বলেছেন: মাইদুল ভাই আড্ডাবাসী সবারই দিনে কয়েকবার আড্ডাতে না এলে এমন মনে হয়।
তারপর কেমন আছেন? ঈদের পরে কি কাজের চাপ বেশি? ভাবী কেমন আছেন?

৭৩| ২৮ শে জুন, ২০১৮ বিকাল ৫:১৫

ধ্রুবক আলো বলেছেন: বয়স বাড়তাছে, আর দিন দিন ব্যাস্ততা বাড়তেছে। আড্ডা দেয়ার সময় তো দূরে থাকে, সপ্নও দেখতে সময় পাই না।।
আড্ডা ঘরের সবাইকে অভিনন্দন জানাই।

২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২৫

সামু পাগলা০০৭ বলেছেন: আহারে! বুড়ো বয়সের ব্যস্ততা! ;) তবুও সময় করে অভিনন্দন ও শুভ জন্মদিন জানিয়ে যাবার জন্যে থ্যাংকু! :)

গান: view this link

৭৪| ২৮ শে জুন, ২০১৮ বিকাল ৫:১৬

ধ্রুবক আলো বলেছেন: এবং শুভ জন্মদিন

৭৫| ২৮ শে জুন, ২০১৮ বিকাল ৫:১৯

উম্মে সায়মা বলেছেন: আরে বাহ দুই বছর হয়ে গেল! আড্ডাঘরের বয়স তো দেখি আমার চেয়ে বেশি :D
অভিনন্দন আমাদের সব আড্ডাবাজদের!
আড্ডাঘরের বর্ষপুর্তি পোস্ট দেখে অনেকদিন পর সামুতে লগিন করলাম।
কেমন আছেন সবাই? আগের মত সবার সাথে আড্ডা আর খুনসুটি মিস করি মাঝে মাঝে। :(

সবাই গান শুনুন। যদিও একটু মন খারাপের #:-S view this link

২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩১

সামু পাগলা০০৭ বলেছেন: সায়মা আপুউউউ! কেমন আছ? ভেবেছিলাম রমজানে তোমার দেখা নিয়মিত পাব, রমজান, ঈদ পেরিয়ে পেলাম দু বছর পূর্তিতে। তবুও পাওয়া তো! খুব খুশি হয়েছি বিশেষ দিনে তোমাকে পেয়ে।

আড্ডাঘরের বয়স তো দেখি আমার চেয়ে বেশি
ওহ তাই! আমি তো তোমার চেয়ে ছোট, তার মানে আড্ডাঘরের বয়স আমার চেয়ে অনেক বেশি বেশি। :D

মিস করার কি আছে? নিয়মিত আসলেই তো আর মিস করতে হয়না।

গানটি অন্য এক দুনিয়ায় নিয়ে যায়, অনেকেরই মনের কথা। খুবই আবেগী! সুন্দর। থ্যাংকস ফর শেয়ারিং।
আমার প্রিয় একটি গান: view this link

আপু মিস্টারস করলা মানে দুলাভাই কেমন আছে? :P

৭৬| ২৮ শে জুন, ২০১৮ বিকাল ৫:২৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: অনেক ধন্যবাদ। আরেকটি সুন্দর গান শুনুন: view this link


চমৎকার। হংস মিথুন। ভিডিওটা খুব সুন্দর।

২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩৩

সামু পাগলা০০৭ বলেছেন: থ্যাংকস এ লট গানটি শোনার এবং পছন্দ করার জন্যে। আমার ভীষনই পছন্দের একটি গান, আর চিত্রায়নও খুব সুন্দর।

৭৭| ২৮ শে জুন, ২০১৮ বিকাল ৫:৩৪

মোস্তফা সোহেল বলেছেন: ধ্রুবক আলো ভাই,ব্যস্ত থাকা ভাল।ব্যস্ততা মানুষকে অনেক কিছু ভুলিয়ে রাখতে পারে।আমার এখন মনে হয় সব সময় যদি ব্যস্ত থাকতে পারতাম।তবে এটাও ঠিক আড্ডাও মানুষকে প্রানবন্ত রাখতে পারে।কিন্তু আজকাল বাস্তবে আড্ডা দেওয়ার মানুষ পাবেন কই।
তাই ভার্চুয়ালই ভরসা।ব্যস্ততার মাঝেও যে আড্ডায় আসেন অনেক ভাল লাগে।আমার ফেসবুক কিছুদিনের জন্য ডিএ্যাক্টিভ করে রেখেছি।এক্টিভ করলে তখন আবার কথা হবে ওখানে।সব সময় ভাল থাকুন সে কামনায় করি।

৭৮| ২৮ শে জুন, ২০১৮ বিকাল ৫:৩৬

মোস্তফা সোহেল বলেছেন: উম্মে সায়মা আপু,আপনি এত ফাঁকিবাজি হয়ে গেলেন কেমন করে!সব সময় না আসেন মাঝে মাঝে সময় করে তো আড্ডায় আসবেন।
যায় হোক সবার আগে নিজের কাজ তারপর না আড্ডা।কাজ কমলে আডডায় নিয়মিত হবেন এটাই আশা করছি।

৭৯| ২৮ শে জুন, ২০১৮ বিকাল ৫:৪৩

উম্মে সায়মা বলেছেন: সোহেল ভাই, এতদিন মানে রোজার মাস ভালোই ফ্রী ছিলাম তাও আসতে ইচ্ছা করেনি। আসলেই ফাঁকিবাজ হয়ে গেছি। আর এখন তো আবার ব্যস্ততা শুরু। এখন তো আসাই হবেনা।
আমরা আন্টি হব সেই খুশিতে পাগলীর পোস্ট থেকে ডাবল মিষ্টি খেয়ে নিলাম :) দোয়া করি খুব সুন্দরভাবে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম পৃথিবীতে আসুক।

২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩৭

সামু পাগলা০০৭ বলেছেন: একটি বিশেষ ঘোষনা: আড্ডাঘরের মিষ্টি শুধুমাত্র বর্ষপূর্তি উপলক্ষ্য দেওয়া হইয়াছে, উহাকে অন্যকোন কাজে ব্যবহার করা যাইবে না। :D যাহার খুশির খবর তাহার নিকট হইতে পৃথক ভাবে মিষ্টি চাওয়া যাইতে পারে! ;)

৮০| ২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

সিগন্যাস বলেছেন: আমাকে গানের লিংক দেন।বিবারদের গান থেকে সাময়িক অবসর আরকি

২৯ শে জুন, ২০১৮ ভোর ৫:৩২

সামু পাগলা০০৭ বলেছেন: বিবারদের গান থেকে সাময়িক অবসর আরকি
মানে?

গান: view this link

৮১| ২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:১২

জুন বলেছেন:
সামু পাগলা আপনার আড্ডা ঘরে না আসলে প্রিয় ব্লগার মোস্তফা সোহেলের শুভ সংবাদটি আমার অজানাই থেকে যেত :)
আপনার আড্ডা পোষ্টের জন্মদিনে শুভেচ্ছার সাথে সাথে মোস্তফা ভাবী ও তাদের অনাগত সন্তানের জন্য অনেক অনেক শুভকামনা রইলো ।

গেলাম মোস্তফা পরিবারের জন্য যাতে ফুলও রয়েছে পিঠাও রয়েছে :)

২৯ শে জুন, ২০১৮ ভোর ৫:৩৫

সামু পাগলা০০৭ বলেছেন: হেই জুন আপু! খুবইইই খুশি হলাম আপনাকে পেয়ে।

সত্যিই অনেক ভালো একটা খবরে সবার মন আরো ভালো করে দিয়েছেন মোস্তফা সোহেল। আপনাকেও সেই খুশিতে সামিল হতে দেখে ভালো লেগেছে।

আপনি অনেক সুন্দর ও সুস্বাদু কিছু নিয়ে এসেছেন সাথে, থ্যাংকস এ লট।

গান আপু: view this link

৮২| ২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩

আরাফআহনাফ বলেছেন: সোহেল ভাই, আশে পাশে ছিলাম না, তয় কাকুবিষয়ক আনন্দ সংবাদ শুইনে আর দূরে থাকতে পারলাম না।
অভিনন্দন শ্যামলী ভাবী ও আপনাকে।
এমন আনন্দপূর্ণ সময়ে কে, কাহারে, কবে, কিভাবে, কোন মিস্টি খাওয়াবে তা নিয়া ক্যাচাল ভালো লাগতাছে না!!! এই লন মিস্টি, হাত চুবাইয়া, মন ভরিয়া খান --


গুরুজি বলেছেন ------ আপনিও ভাল থাকুন পুলক ভাই। (৫১ নম্বর কমেন্টে)
এক ম্যাড আর এক ম্যাডকে ভালো থাকতে বলেছে!!! আপনিও ভালো থাকুন হেনা ভাই। :-B

আপনিও ভালো থাকুন পুলক ভাই
হে হে হে এখন বড় পাগলেও দেখি ছুডো ফাগলরে বালো তাকার কতা কয়!! হায়রে!! ফাগোলের কান্ড। ;)
সবাই চোট্টটি হতে চায় :| - পাগলামিতেও হুঁশ কিন্তু ঠিকই থাকে ছোট্ট হইতে হইবে, আরো ছোট্ট!!!

ম্যাডম্যাক্স ভাই, নিয়মিত চাই আপনাকে। আপনি থাকলে দুচারটা ভোট এ নাদানের কপালে জুটিবে - আশা করি আরো ভোট দিবেন :P । ধন্যবাদ দিয়ে আপনাকে ছোট করলাম না( অনেকে এখন এখানে প্রতিযোগিতা করে ছোট্ট থেকে ছোট্টতর হয়ে যেতে চাইছে, কারো ২ বছর আর কেউ আরো ছোট্টটি - আহা লুতুপুতু!!!! !:#P বি:দ্র: তাহাদিগের বয়সের এই রেশিও ফলো করিয়া আমি এখন বয়সে পাক্কা ১ বছর-১মাস -১দিন বয়সী!!! )

মিসেস করলা দেখি নতুন খাবারের গন্ধ পাইয়া গেছে!!! :-B দুলাভাই সহ আসলে খানা ফ্রি নচেৎ হাত দেয়া অনুচিত বিবেচিত হইবেক!!

সুজন ভাই কোম্বে আপনি??? পাড়াতো |-) কে খাতির দেখায়া খাবার দাবার সব দিয়া দিবেন না যেন!!!
সাদী ভাই মিসিং ইউ!!!!!

ভালো থাকুন সবাই।
একটি বিশেষ ঘোষনা: আড্ডাঘরের মিষ্টি শুধুমাত্র বর্ষপূর্তি উপলক্ষ্য দেওয়া হইয়াছে, উহাকে অন্যকোন কাজে ব্যবহার করা যাইবে না। :D এরপরও যাহারা খুশির খবরেও খাবারে হাত দিতে না পারিয়া বেজায় বেজার মুখে বসিয়া আছেন তাহাদিগের জন্য আমার দেয়া হাঁড়ি থেকে মিষ্টি নেওয়া যাইতে পারে! =p~

২৯ শে জুন, ২০১৮ ভোর ৫:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: ভাইয়া, বাব্বাহ! জার্মানি বাদ পরে তো তোমার ঢিলা স্ক্রু ঠিক হয়ে গেছে মনে হচ্ছে! কিপ্টামির চোটে যে মানুষ একটি মিসড কল দিয়ে ১০০ বার ফোন ব্যালেন্স চেক করে সে আজ পুরো এক হাড়ি মিষ্টি নিয়ে হাজির! ;) মোস্তফা সোহেল তো অসাধারণ কাজ করে দেখালেন। হাহাহা।

অনেকে এখন এখানে প্রতিযোগিতা করে ছোট্ট থেকে ছোট্টতর হয়ে যেতে চাইছে, কারো ২ বছর আর কেউ আরো ছোট্টটি - আহা লুতুপুতু!!!! !:#P বি:দ্র: তাহাদিগের বয়সের এই রেশিও ফলো করিয়া আমি এখন বয়সে পাক্কা ১ বছর-১মাস -১দিন বয়সী!!! )
মাই ডিয়ার কপিবাজ ভাইয়া, তুমি কপি করতে গিয়ে আমার আর সায়মা আপুর মতো ইয়াং তো আর হতে পারবেনা। মুখে যত যাই বলো, তুমি বুড়ো আছ, বুড়োই থাকো! :D

গান: view this link

৮৩| ২৮ শে জুন, ২০১৮ রাত ৮:১৩

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: আড্ডাঘরে আমি মনে হয় এই প্রথম! দারুণ লাগলো পোস্টটা! শুভ কামনা লেখক! এবং শুভ জন্মদিন !

২৯ শে জুন, ২০১৮ ভোর ৫:৪৬

সামু পাগলা০০৭ বলেছেন: বাহ! নতুন অতিথিকে পেয়ে খুবই খুশি হলাম। আড্ডাঘরে স্বাগতম গানে: view this link

থ্যাংকস এ লট আপু শুভকামনার জন্যে।

৮৪| ২৮ শে জুন, ২০১৮ রাত ৮:৪১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ইপ্সিতা চৌধুরীকে পাগলদের আড্ডায় স্বাগতম। আপনি ব্রাজিলের সাপোর্টার, না আর্জেন্টিনার? আমি কিন্তু ব্রাজিলের বিরাট সাপোর্টার। ব্রাজিল জিতলে হাততালি দেই, হারলেও হাততালি দেই, এমনকি ড্র করলেও হাততালি দেই। হে হে হে। :P

৮৫| ২৮ শে জুন, ২০১৮ রাত ৮:৪৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: শুভ সন্ধ্যা।
আড্ডাবাজরা কেমন আছেন এই বেলায়?
বরাবরের মতো আমি হাতিরদার আপনাদের সামনে। কার কি লাগবে আওয়াজ দিবেন শুধু।
বিশেষ করে ভুল ত্রুটি ক্ষমা করে নিবেন। কেননা পাগলার আড্ডাখানায় থেকে পাগল ছাড়া বৈ কিছুই হয়নি। গুরুজী তার প্রতিটি শিষ্যকে দীক্ষা দিয়ে যাচ্ছেন পাগল হওয়ার।

৮৬| ২৮ শে জুন, ২০১৮ রাত ৮:৫০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ আরাফআহনাফ, এখন বুঝতে পারছো তো কেন তোমার পরামর্শ শুনে আমি ব্রাজিল থেকে জার্মানিতে ট্রান্সফার হইনি। হে হে হে। বুড়োদের আন্দাজ বাসি হলেই ফলে।

৮৭| ২৮ শে জুন, ২০১৮ রাত ৮:৫২

তারেক ফাহিম বলেছেন: আবারও আড্ডা B-)

সাবর শেষে আমিও হাজির হলুম।
আমিতো বরাবরের মত খালি হতেই চলে এলুম।
কই খানাপিনাতো এমন কেউ কিছু্ই পায়নি।
এখনো দেখি দু-একজনের মিষ্টির পর্ব চলছে।

২৯ শে জুন, ২০১৮ ভোর ৫:৪৯

সামু পাগলা০০৭ বলেছেন: আবারো মানে কি? গত দুবছরে থেমেছে কি কখনো? :)

সবার শেষে না, বেশ শুরুর দিকেই আছেন।

পোস্টে প্রচুর খাবার দাবার আছে। খেয়ে নিন।

গানে স্বাগতম আড্ডাঘরে: view this link

৮৮| ২৮ শে জুন, ২০১৮ রাত ৮:৫৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @সোহেল ভাই, মিষ্টি আপনি খাওয়াতে হবে না। ফয়সাল ভাই পাতিল দিয়ে রাখছে যার যে ইচ্ছে সে ইচ্ছেতে হাত পুরে নিলেই হবে।


তয় আপনার জন্য ঝাল মুড়ি মাখানো দিলাম।
অন্য সব পাগলারা নিলেও নিতে পারে। খেলা দেখার অবসরে দেখে নিয়ে খাওয়ার স্বাদ মিটাবে।

৮৯| ২৮ শে জুন, ২০১৮ রাত ৮:৫৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @তারেক ফাহিম ভাই,
খাড়ান ভাই একটি সেল্ফি তুলে নেই।
এবার বসে পড়ুন গোল করে। খাবার এল বলে।

৯০| ২৮ শে জুন, ২০১৮ রাত ৮:৫৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: গুরুজী,আমরা যারা আর্জিন্টিনা করি তাদের ও কোন তেমন লস হয়নি। এখনো আছি।

৯১| ২৮ শে জুন, ২০১৮ রাত ৯:০৩

তারেক ফাহিম বলেছেন: @ মাহমুদুর রহমান সুজন ভাই
বসার পূর্ব শর্ত কী সেল্ফি আগে জানতাম না। :#)

যাক এবার তো দিতে পারেন।

৯২| ২৮ শে জুন, ২০১৮ রাত ৯:০৬

সেলিম আনোয়ার বলেছেন: শুভ জন্মদিন আড্ডা ঘর। :)

২৯ শে জুন, ২০১৮ ভোর ৫:৫০

সামু পাগলা০০৭ বলেছেন: অনেক ধন্যবাদ সেলিম আনোয়ার!

গানে স্বাগতম আড্ডাঘরে: view this link

৯৩| ২৮ শে জুন, ২০১৮ রাত ৯:০৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সায়মা আপু, দিল এতো শক্ত রাখেন কেমন করে!
কতো দিন দেখিনা। আড্ডাঘরে জ্যোতি আপনি। দারণা করেছিলাম ম্যাডাম আর আপনি সখিয়ানা দিন দিন বাড়বে কিন্তু আপনার যে গতি ৪জিতে এখন আর নেই। তবে সামনে সময় করে আসবেন।
আর ইয়ান্বুতে এসে গেলেন, ভাইটাকে দূর থেকে দেখে যেতেন। ভাল থাকবেন। দেশে যাচ্ছি আগামী সপ্তাহে, দোয়া করবেন।

৯৪| ২৮ শে জুন, ২০১৮ রাত ৯:১৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: তারেক ফাহিম ভাই, কত দিন দেখিনা তাই। ভাবছি আবার হারিয়ে গেলে সেল্ফি দেখে নিতে পারব। এবার বলুন কেমন আছেন? যাচ্ছে কেমন সময়?

৯৫| ২৮ শে জুন, ২০১৮ রাত ৯:১৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ঈপ্সিতা চৌধুরী,
আমাদের আড্ডায় আপুনি আপনাকে দেখে অনেক খুশি হয়েছি। সময় করে আসবেন আমরা কতেক আড্ডাবাজ প্রতিদিনি আড্ডা দেই।

৯৬| ২৮ শে জুন, ২০১৮ রাত ৯:২৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ম্যাডাম ,গান যদি হয় এমন।
নির্মল কথা মালায় আর মধুর আওয়াজের শুনতে অনেক ভাল লাগে।
এই গানটি শুনছিলাম।
আকাশ এত মেঘলা, সতিনাথ মুখোপাধ্যায়

৯৭| ২৮ শে জুন, ২০১৮ রাত ৯:৫৯

মোস্তফা সোহেল বলেছেন: সুজন ভাই ভাবছিলাম রাতে আড্ডা দেব এখন দেখি বাসায় নেটের সমস্যা। :(

মেম সাহেব ফয়সাল ভাই মিষ্টি দিয়ে দিছে কষ্ট করে খেয়ে নিন।

৯৮| ২৮ শে জুন, ২০১৮ রাত ১১:১১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সোহেল ভাই, সমস্যা নেই ভাই। আরেক দিন আড্ডা দিব।
ভাল থাকবেন সবসময়।

৯৯| ২৮ শে জুন, ২০১৮ রাত ১১:২৯

উম্মে সায়মা বলেছেন: পাগলী, এই গানটাও অনেক সুন্দর। এ মুভির সবগুলো গান ভালো লাগে। তোমার জন্য আরেকটা :) view this link
চেষ্টা করব মাঝে মাঝে আসার। কেন যেন আসাই হয়ে ওঠেনা :(
আচ্ছা সোহেল ভাই থেকে আরেক দফা মিষ্টি খেয়ে নেব :)
ও.... না আপু মিস্টারস এখনো হয়নি তো :`>

২৯ শে জুন, ২০১৮ ভোর ৫:৫৭

সামু পাগলা০০৭ বলেছেন: চেষ্টা করব মাঝে মাঝে আসার। কেন যেন আসাই হয়ে ওঠেনা
কেন আবার? টাইপিং এ আলসেমী! আই অলসো গো থ্রু দ্যাট, অনেককিছু বলতে ইচ্ছে করে কিন্তু লেখার কথা ভাবলে আসলেমী জেঁকে ধরে। তোমার সিচুয়েশনটা তাই বুঝি। বাট এট লিস্ট চোখ রেখো আড্ডাঘরে এবং একটি হলেও কমেন্ট করো মাঝে সাঝে।

আমারো কোন মিস্টারস হয়নি, তোমার না হলে আমার হবে কি করে? আমি তো অপেক্ষা করে আছি, আগে আধি ঘরওয়ালি হব কারো, তারপরে ফুল ঘরওয়ালি হবার কথা ভাবা যেতে পারে। :D

গানটি সুন্দর, যে মুভির একটি গান সুন্দর হয়, সাধারণত বাকিগুলোও হয়। মিউজিক ডাইরেক্টর ভালো তার মানে, আর যেটার ভালো হয়না কোনটাই হয়না মিউজিক ডাইরেক্টরের অদক্ষতায়।

যতদিন মিস্টারস না আসে এই গান গাই চলো: view this link :`> আসলে হাসব্যান্ড নামক মানুষটির এমনই হওয়া উচিৎ, মেগান সবার মনের কথাই গেয়েছে। হাহা।

১০০| ২৮ শে জুন, ২০১৮ রাত ১১:৩০

উম্মে সায়মা বলেছেন: আমিও হেনা ভাইয়ের মত আজাইরা ইমো দিয়ে গোল দেই। ;)
ইয়েএএএএ B-)

২৯ শে জুন, ২০১৮ ভোর ৫:৫৯

সামু পাগলা০০৭ বলেছেন: আপুউউ! ইয়েএএ। আড্ডাঘরের প্রথম গোলটি আমার আপু করেছে! গোলে অভিনন্দন! :)

১০১| ২৮ শে জুন, ২০১৮ রাত ১১:৪১

Kishor Mainu বলেছেন:

২৯ শে জুন, ২০১৮ ভোর ৬:০১

সামু পাগলা০০৭ বলেছেন: এত কিসের চিন্তা?

গান: view this link

১০২| ২৮ শে জুন, ২০১৮ রাত ১১:৫২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: পাড়াতো বোনকে এই আড্ডাঘরের প্রথম সেন্সুরি হাকানোর জন্য অভিনন্দন।
এই বিশ্বকাপ সিজনে গোলের অনেক কদর।
ফয়সাল ভাই গোলের জন্য কাপ দিবেন।
ঢালী ভাই দিবেন বানী। গুরুজী দিবেন আর্শিবাদ।


১০৩| ২৯ শে জুন, ২০১৮ রাত ১২:২২

সৈয়দ ইসলাম বলেছেন: কিচ্ছু কমু না; জায়গা বুকিং করে গেলাম, পরে এসে সব বলবো!!

২৯ শে জুন, ২০১৮ ভোর ৬:০৩

সামু পাগলা০০৭ বলেছেন: সেই পরেটা হবে কখন শুনি? পরের সময় পর হয়েই থাকে, আপনি এখনই সববব বলুন, মনখুলে আড্ডা দিন। :)

গানে স্বাগতম আড্ডাঘরে: view this link

১০৪| ২৯ শে জুন, ২০১৮ রাত ১:১৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @সৈয়দ ইসলাম, ভাই কিছু বলে যান। আপনার যায়গা আপনার জন্য বরাদ্দ রইল।

১০৫| ২৯ শে জুন, ২০১৮ ভোর ৬:০৪

সামু পাগলা০০৭ বলেছেন: সুজন ভাই! সবাইকে আলাদা করে এত আন্তরিক ভাবে স্বাগতম জানানোর জন্যে থ্যাংকস এ লট। ইউ আর দ্যা বেস্ট! :)

১০৬| ২৯ শে জুন, ২০১৮ ভোর ৬:০৫

সামু পাগলা০০৭ বলেছেন: ওহ সুজন ভাই, আপনার জন্যে গান: view this link

১০৭| ২৯ শে জুন, ২০১৮ সকাল ৭:০৩

সিগন্যাস বলেছেন: :) :) :) :) কেউ নাই

২৯ শে জুন, ২০১৮ সকাল ৭:২৫

সামু পাগলা০০৭ বলেছেন: আমি আছি! :)

view this link

১০৮| ২৯ শে জুন, ২০১৮ সকাল ৭:২৭

সিগন্যাস বলেছেন: আপনি আড্ডাঘরের সিন্ডারেলা।আপনি ছাড়া আর কে থাকবে :) :)

২৯ শে জুন, ২০১৮ সকাল ৭:৩৫

সামু পাগলা০০৭ বলেছেন: সিন্ডেরেলা কেন? অন্যকোন রূপকথার ক্যারেক্টার না কেন?

আর আমি ছাড়া আড্ডাঘরে অনেকেই থাকে! :)

১০৯| ২৯ শে জুন, ২০১৮ সকাল ৭:৩৮

সিগন্যাস বলেছেন: আমি যদি বলতাম আপনি 'আড্ডাঘরের হ্যামিলিয়নের বাশিওয়ালা' তাহলে কি বেশি খুশী হতেন? :)

২৯ শে জুন, ২০১৮ সকাল ৭:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: হাহাহা! না সেটা না, আমি খুশি হতাম সিন্ডেরেলার কারণটা জানতে পারলে। :)

আমার কোন অত্যাচারী স্টেপ মা, বোন এবং পরীমা নেই। তাই উপমাটা জমলনা ছিড়ল! ;)

১১০| ২৯ শে জুন, ২০১৮ সকাল ১১:৪৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: উম্মে সায়মা সেঞ্চুরী কইরালাইছে। আজকাল মাইয়ারাই ফাটাফাটি ক্রিকেট খেলতাছে। আহা! বেশ, বেশ, বেশ।

১১১| ২৯ শে জুন, ২০১৮ দুপুর ১২:৩৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: পাগলদের কাছে একটা প্রশ্ন আছে। বলুন তো, হাত ছাড়া রেফারীর দেহের যে কোন অঙ্গে লেগে বল যদি কোন দলের জালে জড়ায়, তাহলে সেটা কী গোল হিসাবে গন্য হবে?

বলতে পারলে সামু পাগলার বাসায় ডিনারের আমন্ত্রণ রইল।

১১২| ২৯ শে জুন, ২০১৮ দুপুর ২:২১

মোস্তফা সোহেল বলেছেন: হেনা ভাই,আপনার প্রশ্নের উত্তর জানলেও দেব না! কারন উত্তর বলতে পারলে সামুপাগলার বাসায় ডিনারের আমন্ত্রন না দিয়ে যদি আপনার বাসায় দিতেন তবে প্রশ্নের উত্তর দিতাম। ;)

১১৩| ২৯ শে জুন, ২০১৮ দুপুর ২:২৫

Kishor Mainu বলেছেন: যার গান দিলেন সে আর আমি একই স্কুলের ছাত্র।এবং আমার সবচাইতে প্রিয় শিল্পী।

১১৪| ২৯ শে জুন, ২০১৮ বিকাল ৫:২৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হেনা ভাই,আপনার প্রশ্নের উত্তর জানলেও দেব না! কারন উত্তর বলতে পারলে সামুপাগলার বাসায় ডিনারের আমন্ত্রন না দিয়ে যদি আপনার বাসায় দিতেন তবে প্রশ্নের উত্তর দিতাম। ;)


@ ভাই মোস্তফা সোহেল, হে হে হে। আপনি আসলে উত্তর জানেন না। ঠিক বলেছি না?

১১৫| ২৯ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৪৮

মোস্তফা সোহেল বলেছেন: হেনা ভাই ঠিক বলেছেন।আমি উত্তর জানিনা :( তবে রেফারির গায়ে বল লেগে গোল হওয়ার সম্ভাবনা কম।
দেখি অন্য পাগলরা কি উত্তর দেয়।

সুজন ভাই দেশে আসবেন বলে কি শপিংয়ে ব্যস্ত

১১৬| ২৯ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:১০

ফাহিম সাদি বলেছেন: হেই, হেই হেই .....
ঈদ মোবারক ।

শুভ জন্মদিন আড্ডাঘর ।

গানঃ view this link




১১৭| ২৯ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:২৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমার এই বাজে স্বভাব কোন দিন যাবে না।


@ ফাহিম, দারুন একটা গানের লিংক দিয়েছ। সত্যিই অসাধারণ!

১১৮| ২৯ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৩০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ ফাহিম, তুমি হুট করে এসে আমার একটা গান রচনার পরিকল্পনা ভেস্তে দিলে। গানটা অবশ্য নকল। আসিফ আকবরের 'ও প্রিয়া, ও প্রিয়া, তুমি কোথায়' গানটিকে নকল করে আমার লেখার ইচ্ছা ছিল, 'ও ফাহিম, ও ফাহিম, তুমি কোথায়'।

নকল হলেও গানটা ভাইরাল হওয়ার সম্ভাবনা ছিল।

১১৯| ২৯ শে জুন, ২০১৮ রাত ৯:২১

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: দেরি হলেও অবশেষে এলাম। :P

১২০| ২৯ শে জুন, ২০১৮ রাত ৯:৫৬

ফাহিম সাদি বলেছেন: 'ও ফাহিম, ও ফাহিম, তুমি কোথায়'।

হা হা হা ... এইতো ভাই । চলে আসছি :প

গানঃ view this link

১২১| ২৯ শে জুন, ২০১৮ রাত ১০:০৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: শুভ রাত্রি।
আড্ডাবাসীরা কে কেমন আছেন?
সবার ভাল থাকুন।


@সোহেল ভাই, তা ঠিক না। আজ সারা দিন শুক্রবার ছিল তাই বিকালে দোকানে আসি। আর আমি কাজের ফাকেই অাড্ডা দেই।

১২২| ২৯ শে জুন, ২০১৮ রাত ১০:৪৩

মোস্তফা সোহেল বলেছেন: সুজন ভাই শুভ রাত্রি।প্লেনের টিকিট কি কাটা হয়ে গেছে? আমি আল্লাহর রহমতে ভালই আছি।ছুটির দিন একটু আলসেমিতেই কেটে গেল।আগামিকালও বন্ধ।বাড়ি কাছে হলে বাড়ি চলে যেতাম।দূরে হওয়াই মাসে একবারের বেশি যাওয়া হয়না।

অয়ন ভাই কেমন আছেন?অনেক দিন পরে এলেন!ঈদ কেমন কেটেছে?

ফাহিম ভাই,ঈদ মোবারক!! আপনাকে নিয়ে হেনা ভাইয়ের লেখা গানটি দারুন।
আমরা এখন থেকে সবাই গানটি গাইব।

১২৩| ২৯ শে জুন, ২০১৮ রাত ১১:১১

ফাহিম সাদি বলেছেন: ধন্যবাদ এবং অভিন্দন সোহেল ভাই । হেনা ভাই কিছু একটা লিখবে আর সেটা দারুন হবে না , এও কি সম্ভব ? বলেন।

আর কি খবর ভাই ? কেমন আছেন ?

গানঃ view this link

১২৪| ৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:০১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ফ্রান্স বনাম আর্জেন্টিনা। পর্তুগাল বনাম উরুগুয়ে। মহাযুদ্ধ যথাক্রমে রাত ৮ টায় এবং রাত ১২ টায়। হারলেই বিশ্বকাপ থেকে বিদায়।


পাগলদের বলতে হবে কোন দুটো দল জিতবে। রাত আটটার মধ্যে আপনাদের মতামত এসএমএস করে জানিয়ে দিন। নির্ধারিত সময়ের পরে কোন মতামত গ্রহনযোগ্য হবে না। ইচ্ছা করলে সামু, ফেসবুক বা ই-মেইল-এর মাধ্যমেও আপনার মতামত জানাতে পারেন। শ্রেষ্ঠ মতামত প্রদানকারীকে 'লাভ উইদাউট ব্রেক আপ' ছায়াছবির দুইটা টিকিট ফ্রি।

১২৫| ৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:০২

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: @মোস্তফা ভাই, আমি ভালোই। আপনার দিনকাল কেমন চলছে? সুজন ভাই দেশে আসছে নাকি?

১২৬| ৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:২৬

মোস্তফা সোহেল বলেছেন: ফাহিম ভাই এই তো ভালই কেটে যাচ্ছে দিন কাল।আপনার শেয়ার করা গানটি অনেক দিন পরে শুনলাম।ক্লাস সিক্সে থাকতে স্কুলে আমার বান্ধবীরা এই গানে স্বাধীনতার সময় নাচ করত।আমি সে সময় গুনগুনিয়ে এই গানটি গাইতাম।
অনেক কথা মনে পড়ে গেল গানটি শুনে।ধন্যবাদ ভাই।

১২৭| ৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:২৮

মোস্তফা সোহেল বলেছেন: হেনা ভাই আজ আর্জেন্টিনা আর পর্তুগাল জিতবে।


অয়ন ভাই,হ্যা সুজন ভাই দেশে আসছেন।আমার দিনকাল আল্লাহর রহমতে ভালই কাটছে।আপনাকে তো আজকাল পাওয়াই যায় না।ব্যস্ত থাকেন অনেক তাই না।ব্যস্ততার মাঝেও মাঝে মাঝে খোজ-খবর নিয়ে যাবেন।

১২৮| ৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:৩৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ ভাই মোস্তফা সোহেল, আপনার মতামত সঠিক হলেও আপনি ফ্রি টিকিট পাবেন না। কেন বলুন তো?

১২৯| ৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:৩৮

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: @মোস্তফা ভাই, না কোন ব্যাস্ততা নেই। এমনিই কিছুদিন দূরে ছিলাম ব্লগ থেকে। আপনি রাতেও ব্লগে আসেন কিভাবে?

১৩০| ৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:৪৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ফেসবুকে আমার স্নেহভাজন গোলাম মোস্তফার টাইম লাইন থেকে শেয়ার করলাম। আশা করি, পাগলদের ভালো লাগবে।


খুবই শিক্ষণীয় একটি সত্য গল্প
---------------------------------------------
নিচের ভিডিওটির ভদ্রলোকের নাম 'রেমন্ড জোন্ডু'। তিনি দক্ষিণ আফ্রিকার প্রধান বিচারপতি।
ক'দিন আগে এ পদে নিয়োগের জন্য তাঁর একটি ইন্টারভিউ হয়, সেখানে তিনি নিজের জীবনের একটি বাস্তব অভিজ্ঞতা শেয়ার করেন।
অভিজ্ঞতাটি কী?
বিচারপতি রেমন্ড যখন কলেজ শেষ করেন, তখন তাঁর পড়ালেখা বন্ধ হওয়ার অবস্থা। কারণ বাড়িতে আয় করার মতো কেউ নেই। একমাত্র উপার্জনকারী মায়ের রোজগারও বছর দুয়েক আগে বন্ধ হয়ে গেছে। পড়ালেখার খরচ তো দূরের কথা, খাওয়া খরচ জোগাড় করাও মায়ের পক্ষে সম্ভব নয়। তরুণ রেমন্ড দুয়ারে দুয়ারে কড়া নাড়লেন, কেউ সাড়া দিল না বরং সবাই তাঁকে বললো, পড়ার চিন্তা বাদ দিয়ে কোন কাজ খুঁজে নাও। আগে ফ্যামিলি বাঁচাও। কিন্তু রেমন্ড জোন্ডু কারো কথায় থেমে যাওয়ার পাত্র নন। স্তব্ধ হয়ে যাওয়ার জন্য দক্ষিণ আফ্রিকার ভবিষ্যত প্রধান বিচারপতির জন্ম হয়নি। কোথাও সাহায্য না পেয়ে তিনি হাত পাতলেন বাজারের এক অপরিচিত ভারতীয় মুদি দোকানদারের কাছে। ভদ্রলোকের নাম মুসা।
মুদি দোকানী অপরিচিত যুবকের সমস্যা শুনলেন। তারপর কোন যাচাই বাছাইয়ে না গিয়ে শুধু জিজ্ঞেস করলেন, তুমি পড়তে চাও? তার জন্য টাকা দরকার?
হা, আমি পড়তে চাই- চোখে অন্ধকার নিয়ে রেমন্ড উত্তর দিলেন। মুদি দোকানী বললেন, ঠিক আছে, আমি সাহায্য করবো। তবে আমি নগদ টাকা দিতে পারবো না। তোমার মাকে বলবে, তিনি যেন প্রতি মাসে একদিন আমার দোকানে এসে তাঁর যা যা লাগে সব নিয়ে যান। আমি হিসেব রাখবো, পরে তুমি দাঁড়িয়ে গেলে শোধ করে দেবে।
পড়ালেখা শেষ করে যেদিন রেমন্ড জোন্ডু নিজ পায়ে দাঁড়ালেন, সেদিন তিনি দোকানী মুসা সাহেবের কাছে গেলেন। বললেন, আপনার ঋণ শোধ করার সামর্থ্য আমার হয়েছে। আমি কিভাবে তা শোধ করবো? বাজারের সামান্য দোকানদার তখন জগতের সেরা উত্তরটি দিলেন--
"Just do to others, what I have done to you"--- অর্থাৎ "আমি তোমার জন্য যা করেছি, তুমি অন্যদের জন্য তাই করো"। শেষ কথাগুলো বলার সময় ইন্টাভিউ বোর্ডেই রেমন্ড আবেগাপ্লুত হয়ে চোখের পানি মুছলেন।

আমাদের আশেপাশে এমন বহু 'রেমন্ড' আছেন। আছেন, জনাব মুছার চেয়ে হাজারও বিত্তশালী ব্যক্তি। আমরা কি পারিনা এই ধরণের 'রেমন্ড'দের পাশে দাঁড়িয়ে জনাব মুছার মতো গর্বিত হতে?

(আগ্রাবাদের গর্ব অনুজ সমতুল্য জনাব Badal Syed এর পোস্ট থেকে, সামান্য পরিবর্তন করে)

১৩১| ৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:৪৫

সম্রাট ইজ বেস্ট বলেছেন: গরহাজির ছিলাম। হাজিরা দিয়ে গেলাম। সময় বের করে আড্ডাবাজদের সাথে আড্ডা দেয়ার ইচ্ছে জানিয়ে গেলাম। সবই ভালো থাকুন!

১৩২| ৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:৪৭

মোস্তফা সোহেল বলেছেন: হেনা ভাই আমার মতামত ঠিক হলেও আমি ফ্রি টিকিট পাব না কেন!!এই অবিচার কেন করা হবে আমার সাথে জাতি জানতে চাই।
আমার মতামত ঠিক হলেও আমি টিকিট পাবনা কারন আপনি আর্জেন্টিনার সাপোর্টার না।
আপনি চান আর্জেন্টিনা হেরে যাক।আর্জেন্টিনা হারলে আমি সাড়ে দেড় সেকেন্ট কারও সাথে কথা বলব না :((



অয়ন ভাই আপনি ব্লগে ছিলেন না তাই জানেন না।আমি আগেই বলেছি।আসলে আমার সবচেয়ে কাছের বন্ধুটি বিদেশে চলে গেছে।সে যাওয়ার আগে তার ল্যাপটপ আর মোবাইল আমাকে দিয়ে গেছে।
আপনার দিনকাল কেমন কাটছে?

১৩৩| ৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:৫২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন:
হেনা ভাই আমার মতামত ঠিক হলেও আমি ফ্রি টিকিট পাব না কেন!!এই অবিচার কেন করা হবে আমার সাথে জাতি জানতে চাই।
আমার মতামত ঠিক হলেও আমি টিকিট পাবনা কারন আপনি আর্জেন্টিনার সাপোর্টার না।




@ ভাই মোস্তফা সোহেল, মোটেই তা' নয়। আসল কারণ হলো আমি ঠিক বা সঠিক মতামত চাইনি। আমি চেয়েছি শ্রেষ্ঠ মতামত। হে হে হে। =p~

১৩৪| ৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:৫২

মোস্তফা সোহেল বলেছেন: হেনা ভাই সুন্দর একটি শিক্ষনীয় গল্প শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।
আজকাল উপকারীর কথা কেউ মনে রাখে না। :(


সম্রাট ভাই আড্ডায় স্বাগতম।আপনাকে আড্ডায় পেলে খুবই খুশি হব।

১৩৫| ৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:৫৪

মোস্তফা সোহেল বলেছেন: হেনা ভাই এইটা জালিয়াতি।আপনিই তাহলে শ্রেষ্ঠ মতামতটা দিয়ে দেন আগে থেকেই।
পরে না হয় অন্য পাগলরা দিবে।

১৩৬| ৩০ শে জুন, ২০১৮ সকাল ১১:৫৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হেনা ভাই এইটা জালিয়াতি।আপনিই তাহলে শ্রেষ্ঠ মতামতটা দিয়ে দেন আগে থেকেই।
পরে না হয় অন্য পাগলরা দিবে।


তাই কখনো হয়? ফ্রি টিকিট তো আমি দেব। আমি নিজেই নিজেকে ফ্রি টিকিট দিলে অন্য পাগলরা মাইন্ড করবে না?

১৩৭| ৩০ শে জুন, ২০১৮ দুপুর ১২:৩৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন:
নয়নতারা ওর বাবার কোলে।



নয়নতারা ওর মায়ের কোলে।

১৩৮| ৩০ শে জুন, ২০১৮ বিকাল ৩:২০

উম্মে সায়মা বলেছেন: কেমন করে যেন পরদাদা-২ আর মিডলইস্টতুতো ভাইয়ের কমেন্ট চোখ এড়িয়ে গেল!

পরদাদাজী, মিসেস করলা হইলাম কেমনে আমি B:-) আর এ কেমন অবিচার যে মিস্টার ছাড়া এলে খাওয়া যাবেনা। হেহ। আমাদের হোস্ট দিল দরিয়া মানুষ। আপনার মত কিপ্টুস নাহ। B-)

সুজন ভাই, জানলে সত্যি আপনার সাথে যোগাযোগ করার চেষ্টা করতাম! আমার স্পীড আসলেই ২ জি হয়ে গেছে। কচ্ছপ গতির জীবন যাপন করছি। দেশে যাচ্ছেন? খুব মজা তো! ঈদ দেশেই করবেন?রোহান বাবুটার জন্য অনেক ভালোবাসা..... আমার বোধহয় এ বছর আর দেশে যাওয়া হবেনা।

হেনা ভাই, গোল্লু মোল্লু নয়নতারাকে দেখে খুব ভালো লাগলো। মাশাআল্লাহ। বাবা মায়ের কোলে ফুলের মতই ফুটে আছে :)

নতুন আড্ডাঘরে শুভ ভাইয়ের এখন পর্যন্ত দেখা মেলেনি। #:-S

১৩৯| ৩০ শে জুন, ২০১৮ বিকাল ৫:২৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হেনা ভাই, গোল্লু মোল্লু নয়নতারাকে দেখে খুব ভালো লাগলো। মাশাআল্লাহ। বাবা মায়ের কোলে ফুলের মতই ফুটে আছে :)


@ বোন উম্মে সায়মা, থ্যাংক ইউ ফর ইওর কমপ্লিমেন্ট। ভালো থাকবেন।

১৪০| ৩০ শে জুন, ২০১৮ রাত ৯:২১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: শুভ রাত্রি।
আড্ডাবাজরা কেমন আছেন?
একটু ব্যাস্ততা যাচ্ছে।
তাই আড্ডা থেকে একটু দূরে ছিলাম।

১৪১| ৩০ শে জুন, ২০১৮ রাত ১০:০১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আর্জেন্টিনার বিদায়। ফ্রান্স ৪ আর্জেন্টিনা ৩

১৪২| ৩০ শে জুন, ২০১৮ রাত ১০:৪৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: গুরুজী, আমি ফ্রান্স। আর্জেন্টিনা ছেড়ে দিলাম।

১৪৩| ৩০ শে জুন, ২০১৮ রাত ১১:০০

ফাহিম সাদি বলেছেন: এইটা ভালো ছিল , সুজন ভাই ।

১৪৪| ৩০ শে জুন, ২০১৮ রাত ১১:০৪

ফাহিম সাদি বলেছেন: ক্লাস সিক্সে থাকতে স্কুলে আমার বান্ধবীরা এই গানে স্বাধীনতার সময় নাচ করত।আমি সে সময় গুনগুনিয়ে এই গানটি গাইতাম।
অনেক কথা মনে পড়ে গেল গানটি শুনে


হা হা হা । জিহ্বায় কামড় দেয়ার ইমোটা জানি কই ?

উম উ্ম.. পাইছি :P

মনের কথা মনেই রাখেন ভাই । ভাবীরে শুনাইতে যাইয়েন না ।

গানঃ view this link

১৪৫| ৩০ শে জুন, ২০১৮ রাত ১১:১১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @সায়মাপু, সমস্যা নেই। আড্ডায় আপনার দেখা পেয়েছি তাতেই খুশি। ভাল থাকবেন সবসময়।

১৪৬| ৩০ শে জুন, ২০১৮ রাত ১১:১৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ফাহিম ভাই, যে জিতে সেই আমার সাপোর্টকৃত টিম। আমি ধরা বাঁধা সাপোর্টার না।
তারপর বলুন কেমন আছেন?
গুরুজী অনেক খুশি আজ।

১৪৭| ৩০ শে জুন, ২০১৮ রাত ১১:২১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ম্যাডাম, আজ কোথায়?
গুরুজীর আনন্দ দেখে যান।
[link|https://www.youtube.com/watch?v=gD0Yza1AiBc]গান শুনুন।

১৪৮| ০১ লা জুলাই, ২০১৮ সকাল ১০:১৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শুভ সকাল। শুভ সন্ধ্যা।

বিশ্বকাপে কোন অঘটন ঘটেনি। যা হওয়ার ছিল, তাই হয়েছে। তবে একই দিনে বর্তমান সময়ের বিশ্ব ফুটবলের সেরা দুইজন খেলোয়াড় মেসি ও রোনালদোর বিশ্বকাপ থেকে ছিটকে পড়া বেদনাদায়ক তো বটেই।

১৪৯| ০১ লা জুলাই, ২০১৮ সকাল ১১:২৮

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: সেরেছে! ল্যাপ আর মোবাইল দুইটাই ! বন্ধু একখান!!! আমার দিনকাল খারাপ না। আমি এবার খেলা দেখছি না। :P

১৫০| ০১ লা জুলাই, ২০১৮ দুপুর ১:৪৮

আদ্রিজা বলেছেন: আমি খালি একটু কেক খেতে আসছি।। B-)

১৫১| ০১ লা জুলাই, ২০১৮ দুপুর ১:৫৩

আদ্রিজা বলেছেন: আমার বয়স ২৫+। রাষ্ট্রপতি ছাড়া যে কোনা পদে প্রতিদ্বন্দ্বীতা করার সাংবিধানিক অধিকার আছে।। ;)

১৫২| ০১ লা জুলাই, ২০১৮ দুপুর ১:৫৭

আদ্রিজা বলেছেন: দিনকাল খারাপ যাচ্ছে।। প্রিয় দল সব বিদায় নিয়ে নিলো।। আর আমি সবাইকে পিজ্জা ট্রিট দিতে দিতে ফকির হয়ে গেলাম।।

( একটা পূর্ন গোল করার সৌভাগ্য ও হল না, আরেকটা হাফ গোল দিছি।।)

১৫৩| ০১ লা জুলাই, ২০১৮ দুপুর ২:১৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: শুভ দুপুর।
আড্ডাবাজরা কে কেমন আছেন?

গুরুজী, জয় পরাজয়ে কিছুই আসে যায় না। কেহ গেল কেহ আসছে। আমি যে ভাল খেলেন তার প্রশংসা করতে দ্বিধা করি না। দেখতে থাকি কে কি করতে পারে, সেরাটা উপহার দিবে সেই ফ্যাভারিট।

১৫৪| ০১ লা জুলাই, ২০১৮ দুপুর ২:১৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @অাদ্রিজা বোন, হার্ফ দুইটা মিলে পুরো গোল হয়ে গেল। সামনে আরো বড় গোল অপেক্ষা করছে।
তারপর বলুন কেকটা কেমন লাগল?
চা বা কফি দিবো সাথে?
আবারো আসবেন।

১৫৫| ০১ লা জুলাই, ২০১৮ দুপুর ২:২১

আদ্রিজা বলেছেন: এইটা আমার ৩ নং হাফ গোল।। :((

জন্মদিনের কেক বলে কথা!! যেমন স্পেশাল, তেমনি সুস্বাদু।।

আজ দুপুরে কি রান্না হলো?? এখনো লাঞ্চ করা হয় নাই।।

১৫৬| ০১ লা জুলাই, ২০১৮ বিকাল ৪:০৪

মোস্তফা সোহেল বলেছেন: ভাবছি কারও সাথে কিছু দিন কথা বলব না :( আর্জেন্টিনা হেরে গেল ( আডডাঘরে সবাই জানে আমি আর্জেন্টিনার সাপোর্টার) তবুও কেউ এক জন শান্তনা দিল না :(( :(( সবাই স্বার্থ আপন।কেউ স্বার্থপর নাই এখানে।প্লিজ কেউ আমার চোঁখের জল মোছার জন্য এক বস্তা টিস্যু পাঠাবেন না :((

১৫৭| ০১ লা জুলাই, ২০১৮ বিকাল ৪:০৯

মোস্তফা সোহেল বলেছেন: এই অয়ন ভাই,বন্ধু বন্ধুকে কিছু দিতে পারলেই বুঝি ভালবাসার পরিমাপ বোঝা যায়?আমি কিন্তু ভালবাসার ক্ষেত্রে ভালবাসা ছাড়া কিছু রেসপেক্ট করি না।
আমি ও গুলো ফিরিয়ে দিতে পারিনি ভালবাসি বলেই।আমার বন্ধু বিদেশে যাওয়ার সময় কষ্ট পাক আমি তা চাইনি।
আমাকে জড়িয়ে খুব কেঁদেছিল কিনা তাই আর বলতে পারিনি তুমি যা দিচ্ছ আমি তা নিতে পারব না।
যায় হোক আমার বন্ধুটির জন্য দোয়া করবেন।ও যেখানেই থাকুন অনেক ভাল থাকুক।

আর খেলা না দেখে খুবই ভাল করেছেন।যে দলই করি হেরে যায় :(

১৫৮| ০২ রা জুলাই, ২০১৮ সকাল ১১:১৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: পাত্রী দেখে আসার পর ঘটকের সাথে পাত্রের সংলাপঃ-


পাত্রঃ এইডা কী মাইয়া দেখাইলেন?

ঘটকঃ ক্যান ভাই, মাইয়া পছন্দ হয় নাই?

পাত্রঃ মাইয়ার ভিডিও ভালা, মাগার অডিও খারাপ।

ঘটকঃ মানে?

পাত্রঃ মানে মাইয়ার চেহারা সুরত তো মাশাল্লাহ বড়ই সৌন্দর্য, কিন্তু কথাবার্তা খেঁকশিয়ালের মতো। এরে নিয়া সংসার করুম ক্যামনে?

১৫৯| ০২ রা জুলাই, ২০১৮ দুপুর ১:২১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: শুভ দুপুর।
আড্ডাবাজরা কেমন অাছেন?


@গুরুজী, হা হা হা দারুণতো। এই রকম চিন্তা করে পাত্রি দেখিনাইতো।

১৬০| ০২ রা জুলাই, ২০১৮ দুপুর ১:২৩

তারেক_মাহমুদ বলেছেন: শুভ দুপুর আড্ডাবাসী ।

১৬১| ০২ রা জুলাই, ২০১৮ দুপুর ১:২৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আজ্রিজা বোন, আরেকটা গোল দিলে হালি পূরণ হতো। দুপুরে চ্যাপা শুটকী বুনা, লাউ শাক আর চিংড়ি মাছ কেমন হয়?

১৬২| ০২ রা জুলাই, ২০১৮ দুপুর ১:২৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @তারেক ভাই,
কেমন আছেন? এখন বুঝি অনেক ব্যাস্ত?
দেশে আসছি আগমী ৫ই জুলাই দোয়া করবেন।

১৬৩| ০২ রা জুলাই, ২০১৮ দুপুর ১:৩৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সোহেল ভাই, "ভাবছি কারও সাথে কিছু দিন কথা বলব না"
না ভাই কথা বলছেন কিন্তু কাঁদবেন না।
আড্ডাঘরের পাগলাদের সর্দার এন্টি আর্জেন্টিনা তাই কেহ সাহস করে উঠতে পারেনি।

১৬৪| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৩:২৫

মোস্তফা সোহেল বলেছেন: হেনা ভাই নতুন করে কি আবার পাত্রী দেখা শুরু করেছেন? সময় খারাপ সাবধান!

সুজন ভাই তাই তো বলি আর্জেন্টিনা হারল আর কেউ কিছু কইল না ক্যান!ইস কত দিন পরে দেশে আসছেন সুজন ভাই।রোহান বাবু বাবা আসার সংবাদে কি কিছু বলেছে?দেশে আসেন আর সময়টা খুব ভাল কাটান সে কামনায় করি।

১৬৫| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৩:৩২

তারেক_মাহমুদ বলেছেন: সুজন ভাই দেশে আসছেন জেনে ভাল লাগলো।

১৬৬| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১২

সামু পাগলা০০৭ বলেছেন: হেনাভাই দোস্তের জন্যে যে অসাধারণ, ভীষন সুন্দর, চমৎকার, অকল্পনীয় আবেগপূর্ণ গানটি লিখেছেন সেটি দেখে আমি এত আনন্দিত হয়েছি! ;) 'ও ফাহিম, ও ফাহিম, তুমি কোথায়'। বাহ! গান হলে এমনই হওয়া উচিৎ, কি লাইন!

এই গানটির রিমিক্স, আধুনিক, ডিজিটাল ভার্সন আমি লিখে ফেললাম। :)

ও ফাহিমমম, ই ই ই মমম! ঝাকানাকা ঝাকানাকা। হানি মানি! ইয়ো ইয়ো! তুমি কোটায়য়য়য়? কোটা কোটা কোটায়য়? তুমি নাই তুমি নাই, আমি একা আমি একা। ইয়ো ইয়ো! ডিসকো রকস। ও ও ফাহিমমম, ই ই ই মমম! তুমি....... ;) :D

১৬৭| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২৪

সামু পাগলা০০৭ বলেছেন: আড্ডা টপিক: গোলমেলে বিশ্বকাপ ২০১৮!

এবার যে বিশ্বকাপ হচ্ছে সেটা প্রতিদিনই চমক জাগাচ্ছে। আসলে এমনই হওয়া উচিৎ, সেই চেনা দলগুলোই বারবার জিতবে তার তো মানে নেই। অচেনারাও এবারে নিজেদের প্রমাণ করে যাচ্ছে, সেটা ভালো দিক। যদিও প্রচুর সমর্থকের মন ভাঙ্গছে নিত্যদিন।

১) এমন সব অঘটনে আপনার অনুভূতি কি?

২) আপনার কি মনে হয়, হুট করে সব ভালো, পরিচিত দলগুলোর বিশ্বকাপ থেকে বাদ পড়ার কারণ কি? টিম বাই টিম বলুন যে মেইন রিজনস কি?

১) আর্জেন্টিনা
২) জার্মানি
৩) পর্তুগাল!

১৬৮| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৩৫

সম্রাট ইজ বেস্ট বলেছেন: সামু পাগলা কি নিয়মিত খেলাগুলো দেখে? তার বিশ্লেষণটাও জানা দরকার। অনুভূতি খুব খারাপ। জার্মানি আর আর্জেন্টিনা বাদ পড়ায় খারাপ লেগেছে।
১) আর্জেন্টিনা বাদ পড়ার কারণ দুর্বল রক্ষণ। আর্জেন্টিনা দলের এই জায়গাটা আদ্যিকাল থেকে এমনই রয়ে গেছে। কোন উন্নতি হয়নি। তাই ফলাফল যা হবার তা-ই হয়েছে।
২) মাঝমাঠের অতন্দ্র প্রহরী বলে যাদেরকে বোঝানো হত তারা এই দলে ছিল না। প্রায় সব খেলোয়াড়ের বয়সই তুলনামূলকভাবে বেশী ছিল। তাদের খেলায় আগের সেই ধার একেবারেই ছিল না। এক-দু'জন ছাড়া প্রায় সব খেলোয়াড়ই ছিল একেবারেই নিষ্প্রভ।
৩) একজনের উপর ভর করে পর্তুগাল এ পর্যন্ত আসতে পেরেছে এটাই বেশী। বিশ্বকাপের মত বড় মঞ্চে আপনি মাত্র একজন খেলোয়াড়ের উপর ভরসা করে ভালো কিছু করার আশা করতে পারেন না।

আমার ক্ষুদ্র জ্ঞানে এতটুকুই বুঝতে পেরেছি। এখন দেখি বাকিরা কী বলে? সর্বোপরি এই পোস্টের হোস্ট মিস বোকামতীর বিশ্লেষণটাও দেখার অপেক্ষায় থাকলাম। :P

ভালো থাকুন সবাই।

০২ রা জুলাই, ২০১৮ রাত ৯:০৪

সামু পাগলা০০৭ বলেছেন: হেই মিস্টার বোকা! কেমন আছেন?

থ্যাংকস এ লট, টপিকে অংশ নেবার জন্যে।

নাহ সামুপাগলা দেখে না। সামুপাগলা শুধু ক্রিকেট ম্যাচ দেখে যখন বাংলাদেশ খেলে। আর ফুটবল এবং অন্যকোন খেলায় বাংলাদেশ অন্য দেশের সাথে খেললে দেখি। আসলে আমি নিজ দেশ ছাড়া অন্যকোন দেশকে সাপোর্ট করার বা পাগলামি করার কারণটা বুঝিনা। যেমন বাংলাদেশ জিতে গেলে আমি আমার সব বিদেশী ফ্রেন্ডকে জানাই যে আমার দেশ জিতেছে ওমুক দেশকে হারিয়ে, আর বাংলাদেশ হারলে চুপচাপ থাকি। :P ওরা বোধহয় ভাবে বাংলাদেশ শুধু জিতেই যায়। হাহা।
এখন বিদেশী একটা দেশ জিতুক হারুক আমি তো আর গর্ব বোধ করতে পারবনা। এজন্যে এসব খেলা দেখা হয়না। তবে হ্যাঁ, খবর টবর রাখি সবকিছুরই। পেপার পড়ি, নিউজে ম্যাচ এনালাইসিস দেখি। আর আড্ডাবাসী ফুটবল লাভার, সো ফুটবল বিশ্বকাপে এই টপিক তো রাখতেই হবে।

আমি খুব একটা কানেক্টেড না ফুটবলের সাথে, তবে যেটুকু জানি তাতে কিছু হাবিজাবি বোকাবোকা মতামত দিচ্ছি। :)

আমার মনে হয় কি মেসির মতো লিভিং লিজেন্ডই দলটাকে ডুবিয়েছে। সবাই মেসিকে ফুটবল বিধাতা মনে করে। এজন্যে মেসি কি করল সেটা যেন দলের চেয়েও বড় হয়ে যায়! আর মিডিয়া, বিশ্বব্যাপি কোটি কোটি ভক্তের এই মারাত্মক প্রেশারে মেসি নিজ দেশের জন্যে খেলতে এসে মনোবল হারিয়ে ফেলে। বেশি উত্তেজনা, আবেগের কারণে স্বাভাবিক খেলা খেলতে পারেনা। যখন প্রতিপক্ষ দলটি মেসিকে আটকে দেয় (আসলে মেসি নিজেই আটকে যায়), তাদের আত্মবিশ্বাস বহুগুণে বেড়ে যায়। তারা স্বাভাবিকের চেয়ে বেটার খেলতে থাকে। আর আর্জেন্টিনা দলের বাকি খেলোয়াড়গুলো অসহায় হয়ে পড়ে। একদিকে তাদের এবং বিশ্বের বেস্ট খেলোয়াড় অনুজ্জ্বল অন্যদিকে টগবগে প্রতিপক্ষ। সবমিলে হেরে যায় দলটি।

আসলে খেলা কিন্তু শরীরের চেয়ে মনের জোরের পরীক্ষা নেয়। এই যেমন আফগানিস্তান, এত কম সময়ে, এত ভালো খেলে ক্রিকেটে। কিভাবে? না আছে সুযোগ সুবিধা, না আছে অভিজ্ঞতা। তার মানে তারা টেকনিক ভালো জানে না। কিন্তু ওরা নিজেদেরকে কারোর থেকে কম মনে করেনা। কি ভীষন দাপট! এই যে মিস বোকামতী নিজের লাইনে এসে গেছে। আলোচনা যাই হোক না কেন ক্রিকেটকে আমি এনেই ফেলি। হাহাহা।

পর্তুগালের ক্ষেত্রেও এক খেলোয়াড় নির্ভরতা একটি কারণ হতে পারে। জার্মানি!? ভাগ্য বলেও তো কিছু একটা আছে! দূর্ভাগ্য সাথে না থাকলে দূর্বল প্রতিপক্ষের সামনে এভাবে আছাড় খাওয়া যায়না। হাহা।

মিস্টার বোকাও ভালো থাকুক। ;)

গান: view this link

১৬৯| ০২ রা জুলাই, ২০১৮ রাত ৯:৪৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: গুরুজী, কোথায়?
ব্রাজিলতো ১ ০ গোলে আগাই আছে। নাচ দেখা যায় কি?

০২ রা জুলাই, ২০১৮ রাত ৯:৫৪

সামু পাগলা০০৭ বলেছেন: সুজন ভাই!

কেমন আছেন? দেশে আসার প্রস্তুতি কেমন চলছে? ওদিকে ভাবী, রোহান বাবু, খালাম্মা নিশ্চই ভীষন খুশি? আমরাও খুব খুশি আপনার জন্যে সুজন ভাই।

হুমম, হেনাভাই বোধহয় কোন ব্রাজিলিয়ান ঝাকানাকা গানে নাচা শুরু করে দিয়েছেন অলরেডি। ;)

১৭০| ০২ রা জুলাই, ২০১৮ রাত ৯:৫৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ব্রাজিল ২ মেক্সিকো ০


ফুটবল মানেই ব্রাজিল
আর সব দল ফাজিল


ছড়াটা কেমন হলো?

০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:০৪

সামু পাগলা০০৭ বলেছেন: খুব সুন্দর হয়েছে হেনাভাই। এই বিশ্বকাপে ব্রাজিল না জিতলে আফসোস করবে ভীষন। ভালো টিমগুলো তো আগেই বাদ পড়ে গিয়েছে। ব্রাজিলের ওপরে এখন সব প্রেশার! সবার আশার নাম ব্রাজিল, বাকি সবের নাই বেইল! :)

ওহ, ১৩৭ নাম্বার কমেন্টে তানিশাকে খুবই কিউট, গুলুগুলু লাগছে। কাছে পেলে ভর্তা করে দিতাম। আপনার ছেলের সংসারে এবং পুরো পরিবারেই সবসময় এমনই আনন্দ ভরে থাকুক।

১৭১| ০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:০৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ও ফাহিমমম, ই ই ই মমম! ঝাকানাকা ঝাকানাকা। হানি মানি! ইয়ো ইয়ো! তুমি কোটায়য়য়য়? কোটা কোটা কোটায়য়? তুমি নাই তুমি নাই, আমি একা আমি একা। ইয়ো ইয়ো! ডিসকো রকস। ও ও ফাহিমমম, ই ই ই মমম! তুমি....... ;) :D


@ ম্যাডাম, তুমি তো ফাহিমরে তাল গাছে তুইলা দিছ। এই গান শুনলে সে হুঁশ হারাইয়া তাল গাছ থাইকা নিচে পইড়া যাইতে পারে।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:১১

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ হেনাভাই, তালগাছেও পেত্মী থাকে। আপনার ফাহিমের যে স্বভাব! সব গাছের সব পেত্মীর সাথেই তার ভাব ভালোবাসা আছে। :`> সে পড়তে গেলে তার পেত্মীই তাকে বাঁচিয়ে দেবে। :D

১৭২| ০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:১৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ওহ, ১৩৭ নাম্বার কমেন্টে তানিশাকে খুবই কিউট, গুলুগুলু লাগছে। কাছে পেলে ভর্তা করে দিতাম। আপনার ছেলের সংসারে এবং পুরো পরিবারেই সবসময় এমনই আনন্দ ভরে থাকুক।



তানিশাকে সবাই ভর্তা করতে চায়। ছবিগুলো ওর নানার বাড়িতে তোলা। ওখান থেকে প্রতিদিন ওর বাবা মা এবং মামা মোবাইলে ছবি পাঠায়। ছবি গুলো পেয়ে আমি আর তানিশার দিদা একটু কম শূন্যতা বোধ করি।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:১৯

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা! এমন গুলুগুলু কিউট বাবুকে দেখলেই মনটা শান্তিতে ভরে যায় হেনাভাই। যারা ওকে আদরে ভর্তা করতে পারে তাদের মতো লাকি আর কেউ নেই।

হুমম, আপনার আর বুড়িভাবীর অবস্থা বুঝতে পারছি, জলদিই এসে পড়বে। তখন ছবি না বাস্তবেই ওর আপনাদের সকল শুন্যতা পূর্ণ করে দেবে।

১৭৩| ০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:২১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন:







গত শুক্রবারে তোলা তানিশার আরও কয়েকটা ছবি।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:২৮

সামু পাগলা০০৭ বলেছেন: ওলে ওলে! পুরো পরিবারটিই গুল্লুগুল্লু! আপনার বউমা খুব সাদামাটা হেনাভাই, দেখলেই বোঝা যায় ভালোমানুষ। আপনার ছেলেও তেমনই। মেড ফর ইচ আদার!

থ্যাংকস এ লট ফর শেয়ারিং সাচ গ্রেট, এডোরেবল পিকচারস!

১৭৪| ০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:০৪

ফাহিম সাদি বলেছেন: সামথিং সিরিয়াসঃ


view this link

[link|https://youtu.be/3_X6zmzgYG4|view this link

view this link

১৭৫| ০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:০৭

ফাহিম সাদি বলেছেন: view this link

১৭৬| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ৮:২২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ ম্যাডাম, আমার বউমা খুব ভালো মেয়ে। সে তার বাবার বাড়িতে গেলে প্রতিদিন আমাকে ফোন দিয়ে কথা বলে। তা' ছাড়া সে তার বাবাকে বলে, আব্বা, তুমি আমার জন্য একটুও চিন্তা করো না। শ্বশুর বাড়িতে আমার আর একজন বাবা আছে। উনি সব সময় আমার ভালো মন্দ খেয়াল রাখেন। আমি শ্বশুর বাড়িতে গেলে ভাববে আমি আমার বাবা মার কাছেই যাচ্ছি। এসব কথা আমার বেয়াই বেয়ানের কাছে শোনা। তারা তাদের মেয়েকে নিয়ে একটুও উদ্বেগে থাকেন না, যা সাধারণত আশি নব্বই ভাগ পরিবারে হয়ে থাকে। আমার বেয়াই বেয়ানও খুব ভালো মানুষ।

০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:০৯

সামু পাগলা০০৭ বলেছেন: আজকাল সবখানে পরিবার ভাঙ্গছে, সেখানে আপনার পরিবার একটা আদর্শ! এতসব ভালো মানুষ একসাথে থাকলে সুখের কোন অভাব হয়না জীবনে। কত বাড়িতে বউকে অত্যাচার করা হয়, আবার বউ সম্মান করেনা শ্বশুড়বাড়ির কাউকে। না নিজে সুখী হতে পারে, না অন্যকাউকে সুখ দিতে পারে। আসলে আমরা নিজেরাই আমাদের কষ্টগুলোর জন্যে দায়ী। পৃথিবীর সব মানুষ ভালো হয়ে গেলে, আর কারো কোন দুঃখ থাকত না।

আপনার পরিবারটি আপনার এবং বুড়িভাবীর আদর্শেই এতটা অসাধারণ। প্রতিটি পরিবারে হেনাভাই ও বুড়িভাবীর দরকার! :)

১৭৭| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:১৭

সামু পাগলা০০৭ বলেছেন: অপু বিশ্বাসের ইন্টারভিউয়ের কিছু কথা দেখুন। মন ছুঁয়ে গেল কথাগুলো। আসলে মা সন্তানের জন্যে যতটা স্যাকরিফাইস করতে পারে অন্যকেউ পারেনা।

view this link

১৭৮| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:২২

ফাহিম সাদি বলেছেন: ওরে শালা!!!

/:)
ও ফাহিমমম, ই ই ই মমম! ঝাকানাকা ঝাকানাকা। হানি মানি! ইয়ো ইয়ো! তুমি কোটায়য়য়য়? কোটা কোটা কোটায়য়? তুমি নাই তুমি নাই, আমি একা আমি একা। ইয়ো ইয়ো! ডিসকো রকস। ও ও ফাহিমমম, ই ই ই মমম! তুমি....... ;)



এই জিনিস আবার কখন রিলিজ হইলো , আমি তো এই মাত্র খেয়াল করলাম ।

কি আর করবো দোস্ত আজকাল কিছুতেই মন বসে না
আসলে কাহিপে নিগাহে কাহিপে নিশানা

০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৪৮

সামু পাগলা০০৭ বলেছেন: এইতো নতুন নতুন রিলিজ হয়েছে, মার্কেটে এসে বেশিদিন হয়নি এখনো। কেমন লাগল দোস্তওওও? এই লিরিক্সের পেছনে আছে আমার শত শত নির্ঘুম রাতের, ছন্নছাড়া দিনের পরিশ্রম! ;) :D

কি আর করবো দোস্ত আজকাল কিছুতেই মন বসে না
তুমি না চাও যে আমি তোমাকে ক্ষেপাই, পচাই। এজন্যে প্রতিবারই এসে আমাকে একটা লোভনীয় সুযোগ দিয়ে দাও।

তোর মন কিছুতেই বসে না, নাকি শুধু এক কেউতেই বসে, সবদিকে হারিয়ে যায়? ;) আড্ডাঘরের বিশেষ দিনেও লেট পাই, বিশেষ কারো প্রভাবেই নিশ্চই! হাহাহা।

view this link

১৭৯| ০৩ রা জুলাই, ২০১৮ দুপুর ২:৪৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: শুভ দুপুর।
সালাম জানবেন আড্ডাবাসীরা সবাই।
একদম শেষ প্রস্তুতি। দেশে আসার আগ মুহুর্তে নানান ব্যাস্ততা থাকে তার জন্য আড্ডায় বসতে পারছিনা। আবার আপনাদের একদম ভুলতে পারছিনা। আড্ডাঘরকেও না। আড্ডাবাজি। এ যেনো আমার নেশা হয়ে গেছে। সবাই আমার জন্য দোয়া করবেন। আগামী দিন সকাল বেলায় বাসা থেকে বের হবো ট্রানজিট আছে রিয়াদে বেশ কয়েক ঘন্টা তারপর। মিড নাইটে দেশের পথে সকাল বেলায় দেশের মাটিতে আল্লাহ যদি সহায় থাকেন।
ওহে একটি কথা,বেশ অনেক দিন থেকে এই আড্ডায় বিনোদনে যতটুকু সময় ছিলাম থাকতে গিয়ে সময়ে অসময়ে কারোর সাথে যদি মত/অমত অথবা কটু আচরণ হয়ে থাকে তবে ক্ষমার দৃষ্টিতে দেখার জন্য মিনতি করছি। আড্ডাবাসি ভাই- বোন,বন্ধু সবার কাছে। আপনারা সবাই ভাল থাকুন। অসম্ভব ভাল থাকুন। আপনাদের সহায় হউন মহান রব। অামীন।

০৩ রা জুলাই, ২০১৮ রাত ৮:২১

সামু পাগলা০০৭ বলেছেন: সুজন ভাই।
সালাম আপনাকেও।

আমি জানি এই সময়টা কি ভীষন ব্যস্ততাপূর্ণ হয়। সব ভালোভাবে সামলে যাত্রা করুন সুজন ভাই। আর যাত্রাপথে নিরাপদে থাকুন, সেই দোয়া করি। পৌঁছে আড্ডাঘরে বেশি সময় দেবার দরকার নেই। সেটা শুধুই পরিবারের। তবে অবশ্যই জানাবেন যে নিরাপদে পৌঁছে গেছেন, নাহলে চিন্তা লেগে থাকবে।

আর আপনি কিসব যে বলেন? আপনার মতো আন্তরিক ভালোমানুষ কারো সাথে কটু আচরণ করবে? এও সম্ভব? আমরা আপনার কোন আচরণে কষ্ট পাইনি। বরং নিজের ওপরে অনেকসময় রাগ হয়।

হেনাভাইয়ের কথাটিই তুলে ধরি, "আপনার প্রায় প্রতিদিনের উপস্থিতির সাথে তাল মিলিয়ে আমরা অনেকেই আড্ডা দিতে পারিনি, আপনার অনেক মন্তব্যের জবাব দিতে পারিনি। এটা আমাদেরই ব্যর্থতা।"

আমি এটা ভীষনভাবে অনুভব করেছি সবসময়। অনেকসময় আপনার নানা কমেন্টের জবাব দেওয়া হয়নি, হয়ত আপনি আড্ডায় আসার জন্যে আমাকে ডেকেছেন কিন্তু পড়াশোনার চাপে আসতে পারিনি। আমি সর্বোচ্চ চেষ্টা করেছি আমার দিকে আসা কমেন্টগুলোর জবাব এট লিস্ট দিতে। কিন্তু তা পারিনি কখনো কখনো। সেজন্যে আপনি আমাকে ক্ষমা করে দেবেন সুজন ভাই।

আর আপনিও ভীষন ভীষন ভালো থাকুন। প্রচুর সুখ আপনাকে হাতছানি দিয়ে ডাকছে, ছুটে যান সেদিকে। :)

১৮০| ০৩ রা জুলাই, ২০১৮ দুপুর ২:৫৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ম্যাডাম, আগামী দিন রওয়ানা দিবো। ট্রানজিট আছি রিয়াদে তারপর রাতে দেশের পথে। সকাল বেলায় দেশের মাটিতে।
রোহান প্রতিদিন অর বাবাকে আগায় নিতে রেডি হয় নতুন কাপড় পরে। বলে এই কাপড় না অন্যটা দাও। দোয়া করবেন আল্লাহ যেনো সুন্দর মতে দেশে নিয়ে পৌছায়।

এই বেলায় একটি গান: গ্রাম ছাড়া ঐ রাঙ্গা মাটির পথ

০৩ রা জুলাই, ২০১৮ রাত ৮:২৭

সামু পাগলা০০৭ বলেছেন: অনেক দোয়া করি সুজন ভাই, যাত্রা নিরাপদ হোক। আল্লাহর নাম নিয়ে বেড়োবেন, সব ঠিক থাকবে ইনশাল্লাহ!

হাহা, রোহান বাবুটা! ঈদ তো এখন আসছে তাদের বাড়িতে! রোহান আর ভাবীর খুশির কথা ভেবে আমিও খুশি হয়ে যাচ্ছি!

ভীষন সুন্দর গানে ধন্যবাদ।
আপনার এবং ভাবীর জন্যে একটি রোমান্টিক রবীন্দ্রসংগীত: view this link :)

১৮১| ০৩ রা জুলাই, ২০১৮ দুপুর ২:৫৭

মোস্তফা সোহেল বলেছেন: মেম সাহেব,কেমন আছেন?আপনার টপিক নিয়ে আলোচনা কি আর করব এমনিতেই আমি ফুটবলদ।তাছাড়া আর্জেন্টিনার বিদায়ে মনের আকাশে বিষাদের কালো ছায়া।আমি নেটের সমস্যার কারনে আমার প্রিয় গান শেয়ার করতে পারিনা তেমন।একটি গান আপনার জন্য দিলাম।হয়তো শুনেছেন।গানটি আমার খুবই ভাল লাগে।
https://www.youtube.com/watch?v=YmIhZCNXfJE

০৩ রা জুলাই, ২০১৮ রাত ৮:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: ভালোই আছি রে। আপনি কেমন আছেন? ভাবী কেমন আছেন?

ফুটবলদ!!!!
হাহাহা, এটা বেস্ট!

হাসান রাজুর অবস্থা কি জানতে ইচ্ছে করছে। বেচারা! মন খারাপ করবেন না আপনারা, আর্জেন্টিনা পরের কোন বিশ্বকাপে চমক দেখাবে নিশ্চই।

১৮২| ০৩ রা জুলাই, ২০১৮ দুপুর ২:৫৯

মোস্তফা সোহেল বলেছেন: শহর জুড়ে দেখো.....

০৩ রা জুলাই, ২০১৮ রাত ৮:৩২

সামু পাগলা০০৭ বলেছেন: অসাধারণ একটি গান! এত সুন্দর গান অনেকদিন শুনিনা, থ্যাংকস এ লট ফর শেয়ারিং।
গান: view this link

১৮৩| ০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৩:১১

মোস্তফা সোহেল বলেছেন: সুজন ভাই এভাবে না বললেও পারতেন।আমার জানা মতে আপনার কাছ থেকে কেউ সামান্য টুকুও আঘাত পায়নি।আমরাই হয়তো কেউ অজান্তে আপনার সাথে বেয়াদবি করে ফেলেছি।এমন কথা বলে মন ভারি করবেন না।দেশে যান সুস্থ ভাবে।পরিবারের সাথে অনেক আনন্দে দিন কাটান।অনেক শুভ কামনা রইল।এয়ারপোর্টের কাছে থাকলে নিশ্চয় আপনাকে ওয়েলকাম করতে যেতাম।

১৮৪| ০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৫:১৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ প্রিয় সুজন, ডোন্ট বি ইমোশনাল। আপনি কখনো কারো সাথে কটু আচরণ করেননি। বরং আড্ডাঘরের সবচেয়ে নিয়মিত সদস্য হিসাবে আপনার প্রায় প্রতিদিনের উপস্থিতির সাথে তাল মিলিয়ে আমরা অনেকেই আড্ডা দিতে পারিনি, আপনার অনেক মন্তব্যের জবাব দিতে পারিনি। এটা আমাদেরই ব্যর্থতা।

দেশে আসুন। রোহানকে কোলে তুলে নিয়ে বিদেশে থাকার কষ্টকে ভুলে যান। আপনার ও আপনার পুরো পরিবারের জন্য রইল শুভকামনা। ফি আমানিল্লাহ।

১৮৫| ০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ও ম্যাড মাক্স, ও ম্যাড মাক্স, তুমি কোথায় ?

০৩ রা জুলাই, ২০১৮ রাত ৮:৪৩

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ! এত জলদিই নতুন ভার্সন এসে গেছে! আপনি ভীষনই ট্যালেন্টেড হেনাভাই। একদমই ব্যতিক্রমধর্মী একটি গান, আগের গানের সাথে কোনই মিল নেই! ;) কেবল আপনার পক্ষেই এমন নতুন নতুন আইডিয়া আনা সম্ভব।

আমি এই গানটির রিমিক্স, উড়াধুড়া, ঝাকানাক ভার্সন পেশ করছি। ;)

হুউউউ! উয়া উয়া! ও ম্যাড ম্যাড ম্যাডডডড! ধিনচাক ধিনচাক। দূরে কেন থাকো? কোন অভিমানে? উয়া উয়া, মাক্স পড়ে আছো কেন কে জানে! ইয়ো ইয়ো, ঢিশকাওওও! কোটা লুকাও? কোটা পালাও? হুউউউ! এসো এসো আড্ডা জমাও! থ্রিজি ফোর জি ইয়ো ইয়ো মাস্তি জোশিলা, হুউউ! ;) :D

১৮৬| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ৮:১৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: শুভ সন্ধ্যা। শুভ সকাল।
আস্সালামু আলাইকুম। কেমন আছেন সবাই?
আবারো আপনাদের সান্নিধ্য পাবার জন্য আড্ডাঘরে উকি দিতে এলাম।
আড্ডাঘর আমার অনেক ব্যথিত সময় কে মধুর করেছে। আড্ডা যে একটা টনিক যারা আড্ডা দেন তারাই বলতে পারবেন। আমি দিবসের বেশী সময় ভিনদেশীদের সাথে থাকি। যে দেশে থাকি এই দেশের মানুষগুলো একটু হট মেজারের হয়ে থাকে। ওরা এতো পেনিক দেয় যে কাজ ভাল ভাবে করা যায়না। তবুও ব্যবসা বলে কথা। হাজার মায়ের হাজার সন্তান হাজার রকম হবে। এই কথা স্বরণ রেখে কাজ করি বলে কিছুটা স্বস্তিতে কাজ করতে পারি। তারপরেও অধর্য্য হয়ে মাঝে মাঝে চিন্তা করি এতো খারাপ মানুষের মাঝে কিছু মানুষের সাথে দেখা হয় এমন মানুষ পৃথিবীর কোথাও আছে কিনা আমি জানি না। তবে আমার কাছে ফেরেস্তার মতো মনে হয়। খারাপ সময় অতিক্রম করার উপায় হল নিজেকে ব্যাস্ত রাখা। আড্ডঘরে থাকলে ব্যস্ত থাকা যায়।

০৩ রা জুলাই, ২০১৮ রাত ৮:৪৫

সামু পাগলা০০৭ বলেছেন: আমিও বিদেশে নানা দেশের মানুষের ভীরে ক্লান্ত হয়ে পড়ি, ব্লগে এসে একটু শান্তি পাই সুজন ভাই। আপনার মন্তব্যে লাইক, প্রতিটি কথাই আমার মনের কথা। :)

১৮৭| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ৮:৩৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: গুরুজী, আপনার প্রতি বিনম্র শ্রদ্ধায় রেখে বলছি আপনি অনেক বড় মনের মানুষ। তা না হলে আমাদের মোত পুইচ্কাদের সাথে এতো অান্তরিক হতেন না। আপনাদের মতো এমন মানুষের সংস্পর্শে আসতে পেরে নিজেকে ধন্য মনে করছি। আল্লাহ আপনাকে অনেক ভাল রাখুন। আমরা যেনো অনেক বছর আপনার সংস্পর্শ পেতে পারি।

১৮৮| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ৯:০৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ম্যাডাম, দেশে যাওয়ার সময় অনেক খুশি লাগে, আবার তার মধ্যে খারপও লাগে। এখানে যাদের সাথে থাকছি ওরাতো আপন হয়ে আছে। তারপরেও নিজের দেশ, অনেক দিন পর যাওয়া। সন্তানের আর্জি পূরণ করার জন্য ব্যাকুল মন। সকল ব্যস্ততার মাজেও মনের প্রশান্তি যে আর কিছু ঘন্টা পড়ে দেশের পথে রোওয়ানা হবো। এখন দেশের মাটিতে প্লেইন নামার পূর্ব মুহুর্ত পর্যন্ত মনের অবস্থা থাকে, অধীর অবস্থায় কখন নামবে প্লেইন দেশের মাটিতে, মাটিতে নামার পর আত্নীয়দের সান্নিধ্য কামনা করি মন। অাপনি প্রবাসী সবি আপনার অবগত।

০৩ রা জুলাই, ২০১৮ রাত ৯:১৫

সামু পাগলা০০৭ বলেছেন: হ্যাঁ একদম ঠিক বলেছেন। বিদেশী মানুষ এবং পরিচিত ঘরটির জন্যে মন খারাপ করা, দেশ ও আপনজনদের বহুদিন দেখার আনন্দে ভীষনভাবে উত্তেজিত হওয়া, এসবই আমার পরিচিত আবেগ। ভীষন গুছিয়ে সুন্দর ভাবে প্রকাশ করেছেন।

গান: view this link

১৮৯| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ৯:০৬

ফাহিম সাদি বলেছেন: তুমি না চাও যে আমি তোমাকে ক্ষেপাই, পচাই। এজন্যে প্রতিবারই এসে আমাকে একটা লোভনীয় সুযোগ দিয়ে দাও
সেটা কি এতো দিনেও বুঝতে বাকি আছে বন্ধু? একটু সুযোগ যদি না দেই তবে এই মধুর পাচানো গুলো আমি পাবো কই ?

তোর মন কিছুতেই বসে না, নাকি শুধু এক কেউতেই বসে, সবদিকে হারিয়ে যায়?

নারে , এই কিছু দিন একজনের উপরই ছিল ।
সিন্দাবাদের ভূতের মতো চড়ে বসে ছিল । অতি কৌশলে কিছুটা দূরে সরে সরিয়েছি । কতদিন রাখতে পারবো জানি না । হা হা হা ...



ও ম্যাড মাক্স, ও ম্যাড মাক্স, তুমি কোথায় ?

আরে বাহ! হেনা ভাই । আপনি এতো ট্যালেনণ্ডেড , আপনাকে আমার নতুন ভৌতিক সিনামা অতৃপ্ত ছাগল এর গীতিকার হিসেবে বায়না করতে চাই।


গানঃ view this link

০৩ রা জুলাই, ২০১৮ রাত ৯:২৯

সামু পাগলা০০৭ বলেছেন: এই মধুর পাচানো গুলো আমি পাবো কই?
আওও! সোও সুইট দোস্ত! লাভ ইউ!

নারে, এই কিছু দিন একজনের উপরই ছিল। সিন্দাবাদের ভূতের মতো চড়ে বসে ছিল । অতি কৌশলে কিছুটা দূরে সরে সরিয়েছি । কতদিন রাখতে পারবো জানি না। হা হা হা।
ওহোও! আপনি তো এবারে মজা করছেন না, আসলেই ঘটনা ঘটিয়ে এসেছেন। ব্যাপারস কি? পুরোটা বল, কোথায় দেখা হলো, কেন এই ভালোলাগা? বললে পুরোটা বলবি, নাহলে কৌতুহলে আমি মরি মরি হয়ে যাই।
হুমম, এভাবে অনুভূতির সাথে কৌশল করে প্রিয় কাউকে দূরে সরাতে সরাতে, শেষে ভাগ্য তোর সাথে কৌশল করে অপ্রিয় কাউকে গলায় ঝুলিয়ে না দেয়! তুই নিশ্চই বিশ্বাস করিস এবং আমিও কিছুটা করি যে যদি সর্বোচ্চ চেষ্টা করে কাউকে ভাবনা থেকে সরাতে পারলে সে সেই না।

কিন্তু আজকাল এটাও মনে হয় যে জরুরি তো না কাউকে কম জেনে ভালোবাসা, এট্রাকশন গাঢ় হবে! আমার মনে হয় ভালোলাগা অল্প পরিচয়ে হতে পারে, কিন্তু ভালোবাসার জন্যে নিজেকে কারো হাতে তুলে দিতে হয় রিস্ক নিয়ে। ধীরে ধীরে গড়তে হয় একটি সম্পর্ককে। ভালোলাগার চারাকে বড় করতে হয় পরিশ্রম করে। সেই রিয়েল ডিল কিনা তা জানতে দ্বিধা, সংশয়ের উড়োজাহাজ থেকে প্যারাশুট ছাড়াই লাফ দিতে হয়। যদি ভাগ্য ভালো থাকে সে হাত ধরে ফেলবে, নাহলে...... ইন্নালিল্লাহ! হাহাহা।

যাই হোক, প্রথমত পুরো কাহিনী বল, দ্বিতীয়ত তুই যা করবি ঠিক করবি, আমি জানি। সুখে থাক।

আমি গানটির রিমিক্স ভার্সন রিলিজ করে দিয়েছি দোস্ত, আমাকেও একটি গানের সুযোগ দে না! ;)

এই গানটি কি যে প্রিয় ছিল! অনেকদিন পরে শুনলাম।
গান: view this link

১৯০| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ৯:১০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সোহেল ভাই, আমাদের জীবনের নাই কোন ভরসা। সময় থাকতে ক্ষমা চেয়ে নেওয়া উত্তম। আমি মানুষ আমার কতৃক ভুল হওয়া স্বাভাবিক হতেও পারেও কারোর মনে কখন কিভাবে আঘাত দিয়ে ফেলেছি কে জানে।
আপনি অনেক সুন্দর মনের মানুষ। আমারও ইচ্ছা আপনার সাথে সাক্ষাতের হয়তো কোন একদিন হয়েও যেতে পারে। আল্লাহ যেনো আপনাকে ও আপনার পুরো পরিবারকে ভাল রাখেন।

১৯১| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ৯:১৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সাদি ভাই,
এতোদিন আডডা সহ সরাসরি গুরুজীকে দেখেও বেশ দেরীতে গুরুজীর প্রতিভা সম্পর্কে আইডিয়া না হওয়ার জন্য আপনাকে মার্কের ছকে শুন্য ছাড়া কিছুই দিতে পারলামনা বলে দু:খীত।

১৯২| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ৯:২১

ফাহিম সাদি বলেছেন: এতোদিন আডডা সহ সরাসরি গুরুজীকে দেখেও বেশ দেরীতে গুরুজীর প্রতিভা সম্পর্কে আইডিয়া না হওয়ার জন্য আপনাকে মার্কের ছকে শুন্য ছাড়া কিছুই দিতে পারলামনা বলে দু:খীত।

আরে ধুর ভাই, প্ল্যানটাইতো মাটি করে দিলেন । গুরুজীর প্রতিভার ব্যাপারে আমার সন্দেহ কোন কালেই ছিল না । আমিতো শুধু একটু পাম্প দিচ্ছিলাম । যাতে করে বায়নার জন্য কম খরচে রাজি করাতে পারি । বিজনেস পলিসি B-)

০৩ রা জুলাই, ২০১৮ রাত ৯:৩৭

সামু পাগলা০০৭ বলেছেন: উলে বিজনেসম্যান! আমার পরিচালিত নতুন মুভির নাম: গাভী কেন বিজনেসম্যান?!

এই নমুনাকে নিয়ে আপনার মতামত কি? view this link
ব্যাকগ্রাউন্ড মিউজিকটা খেয়াল কর। :D

১৯৩| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ১০:৩৪

ফাহিম সাদি বলেছেন: এটাই কি সেন্টেন্স! ইফ ইউ ডোন্ট লাইক হার এজ মাচ এজ শি লাইকস ইউ, ইউ ডোন্ট ডিসার্ভ হার!


পুরো কাহিনী শুনলে হয়তো এই কথা তুই বলতি না ।

আচ্ছা , এখন পুলক ভাই দেখার আগেই ১৯৩ ডিলিট কর ।

গানঃ view this link

০৩ রা জুলাই, ২০১৮ রাত ১০:৪৮

সামু পাগলা০০৭ বলেছেন: এটা কিন্তু কোন রুড ওয়েতে বলিনি, তোকে পজিটিভ দিকে নেবার জন্যেও বলিনি। আমি বরং তোর কনফিউশন কমাতে চেয়েছি। দেখ অনেকে বলে, যে তোমাকে ভালোবাসে তাকে ভালোবাসো। আমি বলি না! ভালোবাসা, এট্রাকশন দু তরফ থেকেই হতে হবে। একজনের কথায় আরেকজন জোর করে কাউকে মনে বসানোর চেষ্টা করবে সেটা ঠিক না। তাহলে যে ভালোবাসে তার প্রতি অন্যায় হয়ে যায়।

তবে হ্যাঁ, পুরো কাহিনী জানলে হয়ত আমার ওপরের কথাগুলোও আমার কাছে ঠিক মনে হবেনা! যত যা জানছি, তার ওপরেই বলছি আরকি।

ডিলিট করেছি, পুলস ভাই সেসব জানলে আসলেই সমস্যা হয়ে যাবে!

সেই গান: view this link

১৯৪| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ১০:৫৮

ফাহিম সাদি বলেছেন: একদমই যদি এগোতে না চাস তবে কথাই বলিস না, কথা বললে জড়িয়ে পড়বি।

এই ট্যাকনিকই ফলো করছি বস ।

০৩ রা জুলাই, ২০১৮ রাত ১১:০১

সামু পাগলা০০৭ বলেছেন: তোর আর আমার টেকনিক গুলো একই।

কনক্লুশন: উই বোথ উইল গ্রো ওল্ড এলোন। ;) :D

গান: view this link

১৯৫| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ১১:০২

ফাহিম সাদি বলেছেন: আমার খুব পছন্দের গানটা নতুন করে শুনে খুব ভাল লাগছে ।
নে তুই এটা শোনঃ view this link

০৩ রা জুলাই, ২০১৮ রাত ১১:০৬

সামু পাগলা০০৭ বলেছেন: হুমম, নতুন অনুভূতি, নতুন করে তো ভালো লাগবেই। তুমি তো গেছো ফাহমু! ;)
দিয়েছে তো পথ, এত শখ থাকলে পথিক হয়েই যা। :D

তুই এখন এই গানটাই শুনতে থাকবি, তাই আর দিলাম না কোন গান। আমিও শুনছি। :)

১৯৬| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ১১:০৮

ফাহিম সাদি বলেছেন: How Far I'll Go এর কথা বলি নি, মাঝ রাতে চাঁদের কথা বলেছি ।

০৩ রা জুলাই, ২০১৮ রাত ১১:১১

সামু পাগলা০০৭ বলেছেন: ওহ সরি সরি, আমি কেন যেন ভেবেছি তুই যে গানটি শেয়ার করেছিস সেটারই কথা বলেছিস। যাই হোক, ভুল বোঝাবুঝিতে যদি ভালো কিছু হয় তবে ভুল বোঝাই ভালো। একস্ট্রা কিছু পচানোর সুযোগ হয়ে গেল। :P

১৯৭| ০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ৯:০৫

সামু পাগলা০০৭ বলেছেন: পোস্ট থেকে কপি পেস্ট করা সামু কঠিন করে দিয়েছে, তাই মন্তব্যেও শেয়ার করলাম এওয়ার্ড ফাংকশন।

এওয়ার্ড ফাংকশন:

আড্ডা সদস্যদের নিয়ে একটি ছোটখাট এওয়ার্ড ফাংকশন হবে। এখানে আড্ডাবাসীরা অংশ নেবেন।

১) নতুনদের মধ্যে সবচেয়ে প্রমিসিং আড্ডাবাজ কে? কে আড্ডাঘরকে বহুদিন ধরে রাখবেন?

২) আপনি কোন আড্ডাবাজকে সবচেয়ে মিস করেন? ইরেগুলার যারা তাদের নয়, যারা একদমই আসেন না বহুদিন তাদের কারো নাম নেবেন।

৩) আড্ডাঘরের সেরা ভাই ভাই জুটি?

৪) আড্ডাঘরের সেরা খুনসুটি জুটি?

৫) নতুনদের মধ্যে সবচেয়ে উন্নত কমেন্টকারী?

৬) আড্ডাঘরের সেরা হিউমারাস ব্যক্তি?

৭) আড্ডাঘরের সবচেয়ে নিয়মিত আড্ডাবাজ?

৮) সবচেয়ে সুন্দরভাবে কথা বলেন বা লেখেন কোন আড্ডাবাজ?

বোনাস: কোন আড্ডাবাজের স্ক্রু সবচেয়ে বেশি ঢিলা? :)

১৯৮| ০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ৯:৪৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আপনাকে আমার নতুন ভৌতিক সিনামা অতৃপ্ত ছাগল এর গীতিকার হিসেবে বায়না করতে চাই।



@ প্রিয় ফাহিম, বায়নানামার দুই লক্ষ টাকার একটা চেক আমার ঠিকানায় পাঠিয়ে দাও। আমি এখন 'বউয়ের হাতে ধোলাই' ছায়াছবির গান লেখায় ব্যস্ত। ওটা শেষ হলে সামু পাগলার 'গাভী কেন বিজনেসম্যান?' ছবির গান লেখায় হাত দেব। আর আমার নিজের পরিচালিত নাচে গানে ভরপুর, বাবা মা ভাই বোন শ্বশুর শাশুড়ি শালা শালি মামা মামী নিয়ে দেখার মতো ঝাক্কাস রঙিন বাংলা ছায়াছবি 'ঢিল মারি তোর টিনের চালে' -এর জন্য একজন মোটা সোটা নাদুস নুদুস নায়িকার খোঁজে আছি। তোমার চোখে পড়লে স্ক্রিন টেস্টের জন্য পাঠাইয়া দিও।

০৫ ই জুলাই, ২০১৮ ভোর ৬:৫৪

সামু পাগলা০০৭ বলেছেন: ইয়েএএএএ! আমি ভীষন ভীষন ভীষন খুশি। হেনাভাই আমার মুভির গান লিখবেন! ইয়াহুউউউ!

ছবির গল্প আপনাকে কিছুটা বলি হেনাভাই, গান লিখতে কাজে লাগবে।

এই ছবির প্রধান চরিত্রগুলো হচ্ছে: নায়ক গাভী যে ভ্দ্র, মিষ্টি, লাজুক প্রকৃতির। কিছু দুষ্টু, চঞ্চল গাভীনি। আর কিছু এক্সট্রা আর্টিস্ট কমেডি, ড্রামা যোগ করার জন্যে সময়ে অসময়ে আসবে।

নায়ক গাভীর নিশ্চিন্ত জীবনে হুটহাট আঘাত হানত আশেপাশের কিছু দুষ্টু গাভীনি! তারা তাকে লেজ দিয়ে মারত! কিন্তু গাভী সেসব চাইত না, সে চাইত নামকরা বিজনেসম্যান হতে। নায়ক গাভী মনপ্রাণ দিয়ে ব্যাবসায় নাম করার চেষ্টা করে যাচ্ছে। গাভীনির দলও লেজ দিয়ে এমনকি মাঝেমাঝে পা দিয়েও মেরে যাচ্ছে! কি হবে? কে জিতবে? কার স্বপ্ন হবে পূরণ? সেসব নিয়েই ছবি "গাভী কেন বিজনেসম্যান?"

এই ছবির শেষের কিছু অংশ লেখা বাকি। তবে এখন পর্যন্ত স্ক্রিপ্ট তিনটি গান প্রয়োজন।

টাইটেল সং: গাভীনির দল পুকুর ও পার্কের বৈচিত্র্যময় লোকেশনে লাফালাফি, ঝাপাঝাপি করতে করতে দুঃখভরা হৃদয়ে গাইবে। গানের মেইন লাইন হতে হবে, "গাভী কেন বিজনেসম্যান?" এই গানটির টিউন একটু পরে পরে মুভিতে বেজে উঠবে নানা দৃশ্যে।
এডামটিজিং সং: এই গানে দেখা যাবে গাভীকে গাভীনির দল লেজ মারছে, একেক গাভীনির জন্যে একেকজন সুগায়িকা গাইবে। সবমিলে একটি দুষ্টুমিষ্টি টিজিং সং চাই।
বেদনা সং: গাভী যখন বিজনেস এবং লেজ এর চিন্তায় কোন কূল পাবে না, সেও বৈচিত্র্যময় লোকেশনে নাচতে নাচতে দুঃখ প্রকাশ করে গান গাইবে।

হেনাভাই, আমি কোন মোটা নায়িকার সন্ধান পেলে আপনাকে জলদিই জানাব। আপনিও আমার ছবির কাজে হাত দিন দয়া করে।

আমার এই মন্তব্যের প্রতি লাইনে একগাদি ফাজলামি ইমো আপনারা নিজ দায়িত্বে কল্পনা করে নিন, অতো দিতে গেলে হাত ব্যাথা হয়ে যাবে। হাহা।

১৯৯| ০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ১০:৪৮

মোস্তফা সোহেল বলেছেন: প্রিয় আড্ডাবাসী শুভ সকাল! আশা করি সবাই ভাল আছেন?

ফয়সাল ভাই অনেক দিন আপনাকে দেখছি না!আশা করি ভাল আছেন।ব্যস্ততা কমলে আবার আড্ডাঘরকে জমিয়ে তুলবেন।

তারেক ভাই,
বিশ্বকাপ শুরু হওয়ার পর থেকে আড্ডাঘরে কম আসেন।আপনার ব্রাজিল তো হট ফেবারিট।হয়তো বিশ্বকাপটা তারাই নিবে।

মাইদুল ভাই কেমন আছেন।চট্টগ্রামে বৃষ্টি কেমন হচ্ছে?আমাদের এদিকে গত কাল থেকে মাঝে মাঝেই বৃষ্টি হচ্ছে।

অয়ন ভাই আর যে এলেন না?

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ৭:২১

সামু পাগলা০০৭ বলেছেন: শুভ সকাল! আমি কেমন আছি সেটা সিক্রেট থাকুক! :)

২০০| ০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ১০:৫৮

মোস্তফা সোহেল বলেছেন: আজকাল যোগাযোগের মাধ্যম সহজ হয়ে যাওয়ার পরে মানুষের মাঝে যোগাযোগ আরও বেশি কমে গেছে।কেউ কারও খোঁজই যেন রাখতে চাই না।সবাই ব্যাস্ত।ফেসবুকে কাউকে নক করেন কিম্বা ম্যাসেন্জারে তিন দিনেও রিপ্লাই পাবেন না।অথচ দিনের অনেকটা সময় লাইনেই দেখা যায়।
কয়েক মাস আগে আমার পরিচিত দুজন মানুষ মারা গেছেন।অথচ আমি জানিই না।বাসা থেকেও কেউ বলেনি।
এই হল বর্তমান অবস্থা।গ্রামে কেউ মারা গেলে অনেকে ভাবে খবরটা আমি হয়তো জানি।কেউ হয়তো আমার সাথে শেয়ার করেছে।কাউকে যদি বলি অমুক মারা গেল এক মিনিট ফোন দিয়ে তো বলতে পারতিস।সে তখন বলে,আমি তো মনে করেছি খবরটা তুমি জানো।
আমি দোষ সব সময় আমার নিজের কাধে আগে নেই।হয়তো সবার সাথে সে ভাবে যোগাযোগ করা হয়না।আমি একটি মানুষ কে পর পর তিন বার নক করি তার পরের বার যখন দেখি সে আমাকে এ্যাভোয়েড করছে তখন থেকে আমিও তাকে এড়িয়ে চলি।
এখনকার সময় আপনি কারও তিন দিন খোজ নেন সে আপনাকে একদিনও খোজ নিবে কিনা সন্ধেহ।এভাবে অনেকের সাথে দূরুত্ব চলে গেছে।মানুষের মাঝে এখন হৃদ্যতা কম।সবাই কম বেশি নিজ স্বার্থেই ব্যাস্ত বেশি।
স্বার্থপরতার এই দুনিয়ায় নিজেকেও যখন স্বার্থপর মানুষের কাতারে দেখি তখন নিজের প্রতি নিজেরই ঘৃনা হয়।ভাবি এমনটা না করলেও পারতাম।
মানুষে মানুষে যোগাযোগ যত কমে যাচ্ছে আর ততউ মানুষের মাঝে বাড়ছে একাকিত্ব।
মানুষ বোঝে না স্বার্থপর হয়ে একাকী কখনও সুখী হওয়া যায় না :(

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ৮:২৯

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার সেই পরিচিতদের আত্মার শান্তি কামনা করছি। আল্লাহ তাদেরকে বেহেশত নসিব করুক।

আজকাল যোগাযোগের মাধ্যম সহজ হয়ে যাওয়ার পরে মানুষের মাঝে যোগাযোগ আরও বেশি কমে গেছে। মানুষ বোঝে না স্বার্থপর হয়ে একাকী কখনও সুখী হওয়া যায় না

প্রথম আর শেষ লাইনে এ যুগের সবই বলে দিলেন। সত্যিই কারো মধ্যেই কোন আকুলতা নেই। আবেগ নেই। প্রযুক্তি দিয়েছে বেগ, কেড়ে নিয়েছে আবেগ। আপনজনদের কাছে থাকা অনেক সহজ হয়ে গিয়েছে, কিন্তু তবুও বিশেষ কোন ঘটনায় আপনজনকে মনে করার সময়ও কারো নেই। বিশেষ সময়ে কারো পাশে থাকার প্রয়োজনীয়তা কেউ বোধই করেনা! সবাই থাকে নিজের তালে, নিজের স্বার্থে, নিজের কাজে ব্যস্ত হয়ে। কারো মৃত্যু খবর পৌঁছে দেবার প্রয়োজনই বোধ করলো না কেউ! যে সময়ে সবার আরো কাছাকাছি হয়ে দোয়া করার প্রয়োজন মানুষগুলোর জন্যে, সেসময়ে সবাই আলাদা আলাদা!

আজকাল কারো বিপদেও কেউ পাশে দাড়ায় না। একসময়ে প্রতিবেশীর বাড়িতেও ছুটে যাওয়া যেত বিপদে আপদে। এখন নিজের সবচেয়ে আপন বন্ধু, স্বজনেরাও দুঃখের সময়ে পথ মাড়ায় না। আর মানুষের এত ভীষন ইগো হয়েছে আজকাল! কারো সামনে অতি কষ্টে হাউমাউ করে কাঁদলেও বোধহয় ইগোর জন্যে থামাতে দুবার ভাববে! বা ফোন, ফেসবুকের দিকে তাকিয়ে পাশের মানুষটিকে ইগনোরই করবে!

এখনকার সময় আপনি কারও তিন দিন খোজ নেন সে আপনাকে একদিনও খোজ নিবে কিনা সন্ধেহ।
ঠিক। আপনিই বা আর কত করবেন? চেষ্টা তো করেন সবার সাথে যোগাযোগ রাখার। কিন্তু কিছু কিছু মানুষ নিজ ভাবনায় এত বেশি ব্যস্ত থাকে যে সামনের মানুষটির আন্তরিকতা, সরলতা কে সম্মান জানাতে পারেনা। এসব মানুষেরা প্রয়োজনের সময়ে কিন্তু ঠিকই হাজির হয়। একেবারে ছুটে ছুটে দৌড়ে আসবে যতবার সাহায্য না পাবে ততবার। নিজ প্রয়োজনে কাউকে ইচ্ছেমতো অন্যকে ব্যবহার করবে, কিন্তু অন্যের প্রয়োজনে স্বার্থপর হয়ে দূরে থাকবে।

স্বার্থপরতার এই দুনিয়ায় নিজেকেও যখন স্বার্থপর মানুষের কাতারে দেখি তখন নিজের প্রতি নিজেরই ঘৃনা হয়।ভাবি এমনটা না করলেও পারতাম।
আমারো এমন অনেক সময় হয়। কোন বন্ধু অথবা আত্মীয়ের সাথে ঝগড়ার পরে মনে হয় কেন যে এমন হলো? ছোট একটা বিষয় নিয়ে ঝগড়া না করলেও পারতাম। আবার মনে হয় যে সামনের মানুষ যেমন আমিও তো তেমনই হবো! এতে আর দোষ কি!

তবে এখনো পৃথিবীতে প্রচুর ভালোমানুষও আছে। এই আড্ডাঘরেই তো কত ভালোমানুষ! তাছাড়া আশেপাশে প্রচুর আন্তরিক ভালোমানুষের ভালোবাসা ঘিরে থাকে। কিছু কিছু মানুষ প্রযুক্তি বা কোন সিচুয়েশনেই বদলায় না। তারা অন্যের সাথে নিয়ম মেনে যোগাযোগ রাখে। সবার বিপদে ছুটে যায়। বন্ধু ও স্বজনদের জন্যে জীবন দিয়ে করে। ভালোমানুষদেরই মনে রাখা উচিৎ সবার। খারাপ ও স্বার্থপর মানুষদের কথা ভাবলে, বা তাদের আশেপাশে থাকলে শুধু মুড খারাপ হয়, মন কলুষিত হয়।

সুন্দর একটি কমেন্টে ২০০ কমেন্ট পার করায় আপনাকে অভিনন্দন। :)

২০১| ০৪ ঠা জুলাই, ২০১৮ দুপুর ১২:১৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ ভাই মোস্তফা সোহেল, ২০০ নম্বর ডাবল সেঞ্চুরি কমেন্টে আপনি যা বলেছেন, একদম ঠিক। তবে মুদ্রার অন্য পিঠও আছে। তথ্যপ্রযুক্তির কল্যানে এখন আমরা পৃথিবীর যে কোন প্রান্তের মানুষের সাথে যোগাযোগ করতে পারছি। সমস্যা হলো এই যোগাযোগের মাধ্যমে গড়ে ওঠা সম্পর্ক অধিকাংশ ক্ষেত্রেই ক্ষণস্থায়ী হয়। আসলে রিয়েল বা ভার্চুয়াল লাইফের কোন সম্পর্কই দীর্ঘস্থায়ী হয় না, কারণ তা' দীর্ঘস্থায়ী করার ব্যাপারে এক বা দুই প্রান্ত থেকেই আন্তরিকতা থাকে না। আর আন্তরিকতা হলো মূল্যবোধের বিষয়। বর্তমান কালে মানুষের মূল্যবোধে ধ্স নেমেছে। মানুষ খুব বেশি আত্মকেন্দ্রিকতায় ভোগে।

২০২| ০৪ ঠা জুলাই, ২০১৮ দুপুর ১২:২৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: গতকাল আমার এক আত্মীয়ের চিকিৎসার ব্যাপারে মেডিক্যাল কলেজ হাসপাতালে গিয়েছিলাম। অনেক আত্মীয়স্বজন উপস্থিত থাকলেও আমি একাই রোগীকে ট্রলি থেকে দুই হাত দিয়ে তুলে বেডে শুইয়ে দিলাম। বুড়ো বয়সে আমার এই কাণ্ড দেখে সেখানে উপস্থিত এক ইন্টার্নি ডাক্তার আমাকে জিজ্ঞেস করলো, আপনার বয়স কত?
আমি বললাম, সিক্সটি ফোর নট আউট।
ডাক্তার ছেলেটার মুখ হাঁ হয়ে গেল। ওখানে যতক্ষণ ছিলাম, ততক্ষণ ছেলেটা ঘুরে ফিরে শুধু আমাকেই দেখছিল। হাঃ হাঃ হাঃ।

২০৩| ০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ৯:৫৭

Kishor Mainu বলেছেন: মাঝখানে কই ছিলেন আপু???
আমাদের একটা গান শুনেন
আমার বেষ্ট ফ্রেন্ডের গান।মজা করে গাওয়া

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ৮:৩৩

সামু পাগলা০০৭ বলেছেন: কোন মাঝখানে রে? ছিলামই তো! আজকাল তো রেগুলার পোস্ট দেই, কমেন্ট করি। হুমম, কখনো কখনো নীরবে থাকি। আলসেমী লাগে কমেন্ট করতে। কিন্তু সবার সাথেই আছি।

হাহাহা! ভেরী ফানি! তার গিটার, গানের গলা খারাপ না। আর ভীষন হিউমারাস। আপনার ফ্রেন্ডের ট্যালেন্ট আছে। :)

গান: view this link

২০৪| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ৭:২৬

ব্লগ মাস্টার বলেছেন: বাহ! দারুন। এত্তবড় আড্ডা । 8-|

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ৭:৩২

সামু পাগলা০০৭ বলেছেন: আড্ডাঘরে আপনাকে স্বাগতম। এই আড্ডা এখনো বড় হয়নি, শিশু আছে। এই পোস্টের দেওয়া লিংক থেকে পূর্ববর্তী আড্ডাঘর গুলোকে দেখলে বুঝবেন বড় কাহাকে বলে? হাহাহা।

গানে স্বাগতম আড্ডায়: view this link

২০৫| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ৮:৫২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শুভ সকাল। শুভ সন্ধ্যা।


তুমি আমার প্রথম সকাল এই গানটা আগেও কয়েকবার শুনেছি। খুব মিষ্টি গান। বুড়ি ঢাকায় গেছে। ভাবছি আর একটু পরে এই গানটা বুড়িকে মোবাইল ফোনে শুনিয়ে ওর মন ভালো করে দেব। বউকে ভালোবাসে যে / রোমান্টিক গান একা শুনতে পারে কি সে?

ওহ! বলা হয়নি। বুড়ির খালু অসুস্থ। স্কয়ারে তার চিকিৎসার জন্য বুড়ি অন্যান্যদের সাথে ঢাকায় গেছে।

ধন্যবাদ ম্যাডাম।

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ৮:৫৮

সামু পাগলা০০৭ বলেছেন: শুভ সকাল হেনাভাই!

খারাপ খবর সবদিক থেকেই আসে। ক্রিকেটের কারণে মন খারাপ। আবার বুড়িভাবীর খালুর কথা শুনেও খারাপ লাগছে। আমি দোয়া করি, উনি জলদিই সুস্থ্য হয়ে উঠুক।

মোস্ট ওয়েলকাম হেনাভাই।

আরেক রোমান্টিক গান রইল আপনাদের জন্যে: view this link

২০৬| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ৮:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: আড্ডা টপিক: ক্রিকেট ক্রাইসিস!

বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজের সাথে টেস্টের প্রথম দিনে জাতীয় সর্বনিম্ন এবং আন্তর্জাতিক ষষ্ঠ সর্বনিম্ন স্কোর ৪৩ রানে থেমেছে! আমি অবাক হয়ে গেলাম! চোখের পলক ফেলতে ফেলতে হুট করে দেখি ৫ উইকেট নেই, এবং পরে অলআউট! আমি খুব কষ্ট পেয়েছি আজকে। আমি ভেবেছিলাম বাংলাদেশের এশিয়া এবং বিশ্বকাপে পাকিস্তান ভারতের বিপক্ষে এক ও দু রানের হারগুলোর পরে কষ্ট পাবই না আর। সেসব দিনে তো আমি কষ্টে কাঁদতেও পারিনি, মনে হচ্ছিল কান দিয়ে কোন শব্দ ঢুকছে না। সব থেমে গেছে। সেসব সার্ভাইভ করার পরে আজকে এসে আবারো ভীষনভাবে ভেঙ্গে পড়লাম।
নতুন কোচ, বিদেশের মাটি, দূর্ভাগ্য, দলের খারাপ ফর্ম, টেস্টে অনভিজ্ঞতা, প্রতিপক্ষের শক্তি কোনকিছুতেই নিজেকে বোঝাতে পারছিনা। একটা লিমিট থাকে খারাপেরও! আমাদের একজন প্লেয়ারও ওদের বল দেখতেই পেলোনা! পুরো পাজলড! যেনো ম্যাজিক শো চলছে! আর সেই একই মাঠে ২ উইকেটে ২০০ পার করল ওয়েস্ট ইন্ডিজ! আমি আজ আসলেই যেন নিরাশ হলাম! আমি দেশীয় ক্রিকেট কে নিয়ে নিরাশ হইনা, সবাই যখন হা হুতাশ করে তখনো আমার মনে হয় ভালো দিন আসছে! কিন্তু আজকে আমার মাথাই গুলিয়ে গেছে। কি ভূতে ধরল এদের? এত ভালো খেলার পরে এত বাজে খেলা আসছে কোথা থেকে?

কেউ এটা বলবেন না যে এটা শুধু একটা খেলা। এত কষ্ট পাওয়ার, ভেঙ্গে পড়ার কি আছে? ফর মি ক্রিকেট অলওয়েজ ওয়াজ, ইজ এন্ড উইল বি মাচ মোর দ্যান এ গেম! আই ক্যান্ট ইভেন এক্সপ্রেস মাই পেইন এন্ড ফ্রাস্টেশন!

আমি সাধারণত টপিক দিয়ে অন্যদের বলার পরে নিজে কিছু বলি অথবা অন্যদের সাথে বলি। কিন্তু আজকে নিজের কষ্ট আড্ডাবাসীদের সাথে শেয়ার করে ফেলার জন্যে আগেই সব বললাম।

আপনারা বলুন এখন, কি মনে করেন কেন এমন হলো? এর সমাধান কি?

২০৭| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ৯:০৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ৪৩ রানের নিচে অল আউট হওয়ার ডিসক্রেডিট অন্যান্য দলেরও আছে। ভারত, অস্ট্রেলিয়া, সাউথ আফ্রিকা, নিউজিল্যান্ড এরা সবাই এরকম লজ্জার সম্মুখীন হয়েছে। নিউজিল্যান্ডের ২৬ রানে অল আউট হওয়ার ঘটনা (১৯৫৫ সালে) তো এখনো বিশ্ব রেকর্ড হয়ে আছে।

তবে একশোর বেশি টেস্ট খেলা দেশ হিসাবে বাংলাদেশের এই পারফরম্যান্স ক্ষমার অযোগ্য। ঘাসের উইকেটে বাংলাদেশের ব্যাটসম্যানরা চোখে শর্ষে ফুল দেখছিল। তা' ছাড়া তাদের উল্টাপাল্টা শট খেলার ঐতিহ্যগত বদভ্যাস তো ছিলই। বাংলাদেশ দু'দিনে ম্যাচটা হেরে গেলে আমি মোটেই অবাক হবো না।

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ৯:২৫

সামু পাগলা০০৭ বলেছেন: তবে একশোর বেশি টেস্ট খেলা দেশ হিসাবে বাংলাদেশের এই পারফরম্যান্স ক্ষমার অযোগ্য। ঘাসের উইকেটে বাংলাদেশের ব্যাটসম্যানরা চোখে শর্ষে ফুল দেখছিল। তা' ছাড়া তাদের উল্টাপাল্টা শট খেলার ঐতিহ্যগত বদভ্যাস তো ছিলই।
সহমত!

২০৮| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ৯:১৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ১) বাংলাদেশের ক্রিকেট প্রশাসন ঢেলে সাজানো দরকার।
২) যত নাম করা ক্রিকেটারই হোক না কেন, ফর্ম না থাকলে তাকে ছাঁটাই করা দরকার।
৩) সার্বক্ষণিক হাই প্রোফাইল কোচ দরকার।
৪) বয়সভিত্তিক ক্রিকেট কাঠামোর উন্নয়ন দরকার।

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ৯:২৯

সামু পাগলা০০৭ বলেছেন: ছাঁটাই করে আনবে কাকে? আমাদের নতুনেরাও ভালো খেলেনা, পুরোনরাও ফর্মে থাকেনা। নির্বাচকেরা কাকেই বা আনবে? যারা আন্তর্জাতিক ক্রিকেটে অভিজ্ঞ তাদেরই এই অবস্থা। নতুন, অনভিজ্ঞরা কি করবে সেটা ভেবে তো আমি ভয় পেয়ে যাচ্ছি।

সার্বক্ষণিক হাই প্রোফাইল কোচ দরকার।
সহমত! সহমত! সহমত!

আমাদের আন্ডার ১৯ ও এদের চেয়ে বেটার খেলে। অনেক ভালো সব জয় আছে তাদের ঝুলিতে। তাদের বড় হবার অপেক্ষা করতে হবে এখন! X(
তবে উন্নতি দরকার হেনাভাই, কোন সন্দেহ নেই।

২০৯| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৩২

মোস্তফা সোহেল বলেছেন: মেম সাহেব প্রথমেই ধন্যবাদ আমার ২০০ নং কমেন্টে সুন্দর একটি প্রতি উত্তর দেওয়ার জন্য।থাক ওসব বিষয়,এগুলো নিয়ে আলোচনা করলে মন আরও বেশী খারাপ হবে।

গতকাল আমি জানতামই না যে বাংলাদেশের খেলা ছিল।টিভির রিমোট ঘোরাতে গিয়ে জিটিভিতে দেখি টস হচ্ছে।তামিম আউট হলে মনে হয় নামাযে গিয়েছিলাম।তারপর এসে দেখি পাঁচটা উইকেট নেই!!!
সেই পুরানো বাংলাদেশ আবার ফিরে এসেছে।স্লিপে ক্যাচ দিয়েই সবাই ফিরে যাচ্ছে।আমার এখন দুঃখের চেয়ে রাগ বেশি হয়।
বাংলাদেশে আমার মনে হয় ভাল খেলোয়ার তৈরীতে কোন মনযোগ নেই।দলকে ভাল দিকে নিতে হলে আরও ভাল নতুন ক্রিকেটার দলে নিতে হবে।
যারা ভাল পারফর্ম করতে পারবে তাদেরকেই দলে রাখতে হবে।
না এদের নিয়ে আর কিছু বলব না।

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১০:০৮

সামু পাগলা০০৭ বলেছেন: মোস্ট ওয়েলকাম মোস্তফা সোহেল। আপনার মন্তব্যটা এত সুন্দর ছিল, তাই আমিও লম্বা করে প্রতিমন্তব্য করলাম।
জ্বি একদম, খারাপ, স্বার্থপর নয়, ভালোমানুষদের নিয়েই কথা হোক সবসময়।

সেই পুরানো বাংলাদেশ আবার ফিরে এসেছে।
এজন্যেই আমি কষ্ট পাচ্ছি। আর কতবার আশার আলো দেখিয়ে এরা পুরোন দুঃসহ স্মৃতি ফিরিয়ে আনবে? আমার মনে হয় যে খারাপ করলে পুরোটা টাইম খারাপই করুক, ভালো করলে সবসময় বা এট লিস্ট বেশিরভাগ সময়ে ভালো করুক। আমি পাগল হয়ে যাচ্ছি এভাবে। যখন বাংলাদেশ নিউজিল্যান্ডকে বাংলাওয়াশ করেছিল ভেবেছিলাম আর পেছনে তাকাতে হবেনা, যখন এশিয়া কাপ ফাইনালে প্রথমবার উঠেছিল ভেবেছিলাম আর পেছনে তাকাতে হবে না, যখন ভারত, পাকিস্তান, দক্ষিন আফ্রিকাকে হেলায় হারিয়ে দেয় ভাবি যে বিশ্বকাপ এলো বলে! কিন্তু তখনই তারা জিম্বাবুয়ে, আফগানিস্তানের সাথে হেরে যায়, এমন লজ্জাজনক ইতিহাসের সৃষ্টি করে।
এভাবে আশা দেখিয়ে নিরাশ করে! খুব কষ্ট হয়রে। মনতো আমাদের ভক্তদের। কোন ফিউজড টিউব লাইট না, যে বারবার ঝিকঝিক করে জ্বলবে নিভবে কিন্তু কষ্ট হবেনা। আর কি বলব?

২১০| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৫৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ ম্যাডাম, তোমার উপরের প্রশ্নের উত্তর তুমিই দিয়ে দিয়েছ। আমাদের আন্ডার ১৯ ও এদের চেয়ে বেটার খেলে। অনেক ভালো সব জয় আছে তাদের ঝুলিতে। তাদের বড় হবার অপেক্ষা করতে হবে এখন!

এই আন্ডার ১৯ ক্রিকেটারদের আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতাও আছে। বড় বড় দলগুলোর বিপক্ষে তাদের পারফরম্যান্স চোখে পড়ার মতো। এই জন্যই আমি বয়সভিত্তিক ক্রিকেট কাঠামোর উন্নয়নের উপর জোর দিয়েছি, যাতে করে আমাদের পাইপ লাইনে মানসম্পন্ন এক ঝাঁক ক্রিকেটার থাকে। মনে রাখতে হবে, টেনডুলকার, বিনোদ কাম্বলি, মোহাম্মদ আমির, রশিদ খান এরা সবাই ১৬, ১৭, ১৮ বছর বয়সেই তাদের জাতীয় দলে খেলেছে। এদের পারফরম্যান্সের কথা নিশ্চয় বলার অপেক্ষা রাখে না।

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১০:১১

সামু পাগলা০০৭ বলেছেন: মেহেদি হাসান মিরাজ ছিল আন্ডার ১৯ এর অধিনায়ক, অসাধারণ খেলে। সে এসেই ইংল্যান্ডের বিপক্ষে ইতিহাস গড়ে একা হাতে ম্যাচ জেতাল। কিন্তু এখন? হোয়েআর ইজ হি? মোস্তাফিজও দেশ দুনিয়া কাঁপিয়ে ফিউজড হয়ে গেছে। সমস্যা হচ্ছে এদের কনসিসটেন্সির ভীষন অভাব। মানুষ দিনে দিনে অভিজ্ঞতায় উজ্জ্বল হয়, আর এরা আরো পিছিয়ে যায়। কারণ টা কি ভাই?

২১১| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১০:২০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: মেহেদি হাসান মিরাজ ছিল আন্ডার ১৯ এর অধিনায়ক, অসাধারণ খেলে। সে এসেই ইংল্যান্ডের বিপক্ষে ইতিহাস গড়ে একা হাতে ম্যাচ জেতাল। কিন্তু এখন? হোয়েআর ইজ হি? মোস্তাফিজও দেশ দুনিয়া কাঁপিয়ে ফিউজড হয়ে গেছে। সমস্যা হচ্ছে এদের কনসিসটেন্সির ভীষন অভাব। মানুষ দিনে দিনে অভিজ্ঞতায় উজ্জ্বল হয়, আর এরা আরো পিছিয়ে যায়। কারণ টা কি ভাই?

১) এদের ভালভাবে টেক কেয়ার করা হয় না।
২) ভালো খেললে পুরস্কারের ব্যবস্থা আছে, কিন্তু খারাপ খেললে তিরস্কারের ব্যবস্থা নাই।
৩) এদের সনাতনি মানসিকতা। একটু ভালো খেললেই এরা নিজেদেরকে বিশ্বসেরা ক্রিকেটার ভাবতে শুরু করে। কি ছিনু, আর কি হনু। চাচী, আমি কি আর আছি?
৪) ক্রিকেট প্রশাসনের পক্ষপাতিত্ব।

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৩৪

সামু পাগলা০০৭ বলেছেন: অসাধারণ বলেছেন। মন্তব্যে +++++++!

টেক কেয়ার হয়ত করা হয়, এখন ক্রিকেটে অনেক সুযোগ সুবিধা। প্রচুর টাকা ঢালা হয়। আফগানিস্তান কম সুবিধায় যা খেলে আমরা তো তা পারিনা।
খারাপ খেললে তিরস্কারের ব্যবস্থা নাই।
ঠিক, তবে তিরস্কারে দল থেকে বের করা ছাড়া আর কিছু সম্ভব না। বের করলেও মানুষ সমালোচনা করে যে ঠিকভাবে ফুটতে দেবার আগেই বের করে দেওয়া হলো। আর সবচেয়ে বড় কথা আমাদের তো অপশন লিমিটেড, একজনকে বের করে কাকে আনবে?

একটু ভালো খেললেই এরা নিজেদেরকে বিশ্বসেরা ক্রিকেটার ভাবতে শুরু করে। কি ছিনু, আর কি হনু।
ঠিক। একজন বিশ্বসেরা প্লেয়ার যিনি তার সময়ের সবাইকে ছাড়িয়ে গিয়েছিলেন, তিনি প্রতিদিন অনুশীলন সময় বাড়িয়ে দিতেন। সবাই রেস্ট নেবার দিনেও অনুশীলন করতেন। তাকে জিজ্ঞেস করা হতো, যে আপনার তো আর পাওয়ার কিছু নেই। আপনাকে কেউ ছাড়াতে পারবেনা, আপনি অনেকদূরে চলে গেছেন। আপনি রেগুলারদের মতো অনুশীলন করলেও পারেন। তখনো আপনি বেস্ট থাকবেন।
তিনি বলেছিলেন, প্রতিদিন হাজার হাজার কিডস আমার চেয়ে বেটার হবার চেষ্টায় অনুশীলন করে যাচ্ছে। আমার চেয়েও কঠোর অনুশীলন, আমার চেয়েও বেশি উদ্দ্যম তাদের। আমাকে এখন যারা আছে তাদের না, সামনে যারা আসবে তাদেরকেও পেছনে ফেলতে হবে!
এটাকে বলে ডিভোশন! মোটিভেশন! হাম্বল এটিটিউড টুওয়ার্ডস লাইফ! আমাদের খেলোয়াড়দের এমনই হতে হবে মন থেকে। তারাও অনেক চেষ্টা করছে, কিন্তু তাদেরকে বুঝতে হবে পৃথিবীর সেরারা তাদের চেয়েও কত কোটি গুণ এগিয়ে! সেভাবে এগিয়ে যেতে হবে।

ক্রিকেট প্রশাসনের পক্ষপাতিত্ব।
এট টাইমস দিস ইজ ট্রু। কিন্তু সাকিব, তামিম, মুশফিক, মাহমুদুল্লাহ, মমিনুলদের মতো খেলোয়াড় যাদের ব্যাপারে পক্ষপাতিত্বের প্রশ্ন উঠতে পারেনা, তারাও তো কিছু করছে না?

ধুর ধ্যাত! আমাদের ক্রিকেটারদের হলো টা কি? কোন কারণ, সমাধান ভেবে আমার মুড ঠিক হচ্ছেনা।

২১২| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:২৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: টেক কেয়ার বলতে আসলে টাকা পয়সা বা সুযোগ সুবিধার কথা বুঝাইনি। এ, বি, সি এই তিন ক্যাটাগরির ক্রিকেটাররা যে বেতন পায়, তা' বাংলাদেশের অনেক বড় চাকুরীজীবীরাও পায় না। এরপর প্রাইজ মানি, স্পন্সরশীপের টাকা, বিজ্ঞাপন ইত্যাদি মিলিয়ে তারা অনেক টাকা রোজগার করে। এত কম বয়সে এত বেশি টাকা হাতে আসার নেতিবাচক দিকও আছে। বিশেষ করে আমাদের মতো দেশে, যেখানে দেশপ্রেমের চেয়ে প্রায়শই টাকা পয়সাকে বড় করে দেখা হয়। এদের তুলনায় আমাদের নারী ক্রিকেট দলের বেতন ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধার কথা বিবেচনা করলে লজ্জায় মাথা হেঁট হয়ে যাবে। অথচ নারী ক্রিকেটাররাই আমাদের মুখ উজ্জ্বল করেছে। অতি সম্প্রতি তারা টি-টুয়েন্টি এশিয়া কাপে রীতিমতো চ্যাম্পিয়ন হয়েছে, যা দেখেও সাকিব মুশফিকদের লজ্জা হয় না।

টেক কেয়ার বলতে আমি ক্রিকেটারদের প্রত্যেকের দুর্বলতা খুঁজে বের করে সেই অনুযায়ী ভালো কোচের দ্বারা সেই দুর্বলতা কাটিয়ে উঠার চেষ্টার কথা বুঝিয়েছি। এ জন্য একজন কোচ যথেষ্ট নয়। ব্যাটিং কোচ ছাড়াও ফাস্ট বোলিং কোচ, স্পিন বোলিং কোচ, ফিল্ডিং কোচ, সাইকিয়াট্রিস্ট ইত্যাদি নিয়োগ দিতে হবে এবং তাদের সবাইকে হাই প্রোফাইল ফুল টাইম হওয়া জরুরী। কখনোই যেন তেন লোক দিয়ে এবং পার্ট টাইম কোচিং করিয়ে সাফল্য আসবে না।

০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:০১

সামু পাগলা০০৭ বলেছেন: হেনাভাই, আমি টাকা ঢালা হয় বলতে এটা বোঝাইনি যে ক্রিকেটারদেরকে টাকা দেওয়া হয়। বিদেশী কোচদের পেছনে, ঘরোয়া ও বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজনে, মাঠ তৈরি, রক্ষণাবেক্ষণে, ট্রেইনিংএ অনেক টাকা খরচ হয়। ওভারঅল ক্রিকেট নামক খাতে পানির মতো টাকা বয়ে যায়। মাশরাফি ভাই যখন খেলা শুরু করেছিলেন আমাদের নাকি ভালো জিম পর্যন্ত ছিলনা! এখন সেসব দিক দিয়ে আমরা অনেক এগিয়ে।
নানা ডিপার্টমেন্টে আমাদের কোচ আছে, হাতুরুসিংহের টাইমে বেশ ভালো ভাবে ভাগ ভাগ দায়িত্ব ছিল। বেশকিছু শ্রীংলকান কোচ একসাথে থাকায় হয়ত ইউনিটি ছিল, এখন কেমন ছন্নছাড়া হয়ে গেছে। অনেকেই ছেড়ে গেছে। সাইকিয়াট্রিস্ট আছে আমাদের ক্রিকেট টিমের। পেপারে পড়েছিলাম। তবে সেটাও কি শুধু পার্টটাইমই ছিল! হতে পারে।
সবাইকে হাই প্রোফাইল ফুল টাইম হওয়া জরুরী। একদম ঠিক। পার্টটাইম লোক দেখানোয় কিছু হবেনা।

আর গুরুকে তো সম্মানও দিতে পারেনি আমাদের মিডিয়া। হাতুরুসিংহের পেছনে কিভাবে লাগা হয়েছিল! তিনিই তো আমাদেরকে অনেকদূর নিয়ে গিয়েছিলেন। তিনি যদি নিজ দেশে কোচিং করতে চান, তাতে দোষ কি? আমাদের সম্মান করা উচিৎ তাকে। সেটা না করে মিডিয়া যুদ্ধ বাঁধিয়ে দিল কাটতির জন্যে। যে আমাদেরকে ওপরে ওঠায়, আমরা তাকে নিচে নামাই! এমন মানসিকতা নিয়ে ক্রিকেটে ভালো করেই কি? আর খারাপ করেই কি?

হেনাভাই, আমাদের দেশ হিসেবে টাকাটা অনেক মানি, কিন্তু এখনো ওদের যে আয় তা অন্য নানা দেশের ক্রিকেটারদের তুলনায় কিছুই না। ভারতের বিরাট কোহলি বা অন্য যেকোন খেলোয়াড় যা কামায়, তা আমাদের দেশের ছেলেরা ভাবতেও পারবেনা। কিন্তু ওরা তো পারফর্ম করে। কম বয়সে অনেক বড় ব্যবসায়ী, মেধাবী প্রকৌশলী/বিজ্ঞানী, খেলোয়াড়, গায়ক, নায়ক প্রচুর টাকা কামাই করে। তাদের তো এভাবে পিছলে যেতে দেখিনা। সম্মান দিলে, টাকা দিলে কোথায় তারা আরো ভালো খেলবে তা না! আর যদি বেশি টাকাই তাদের মাথা খারাপ করে, তবে মনে হয় যে অন্য দেশের টপক্লাস ক্রিকেটাররা একই সাথে মারাত্মক রিচ এন্ড কনসিসটেন্ট কি করে হয়? মাথা খারাপ হবার দোষটা কি শুধু আমাদেরই? :(

২১৩| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৩৪

তারেক_মাহমুদ বলেছেন: শুভ সকাল আড্ডা বাসী ,সবার দিনকাল কেমন যাচ্ছে ?

০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:০২

সামু পাগলা০০৭ বলেছেন: শুভ সকাল!

ভালো যাচ্ছেনা। বাংলাদেশের ক্রিকেটের কালো মেঘ সবার মনে জায়গা করে নিয়েছে। :(

২১৪| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৩৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: তিরস্কার মানে দল থেকে বের করে দেওয়া নয়। সেটা বরং হিতে বিপরীত হতে পারে। তাকে দলে রেখেই তার ক্যাটাগরির অবনমন, প্রাইজ মানি কমিয়ে দেওয়া বা আদৌ না দেওয়া, বিজ্ঞাপন করার ওপর নিষেধাজ্ঞা, বাধ্যতামুলক অনুশীলন ইত্যাদি আরোপ করা যেতে পারে। এ বা বি ক্যাটাগরির ক্রিকেটারদের প্রতি এই ব্যবস্থা গ্রহন করা খুবই জরুরী। অন্যথায় তারা নিজেদেরকে অন্য গ্রহের জীব মনে করে অহংকার থেকে বেরতে পারবে না এবং আমাদের ক্রিকেটও বর্তমানের ভগ্ন দশা থেকে উদ্ধার পাবে না।

০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:০৩

সামু পাগলা০০৭ বলেছেন: কমেন্টে লাইক হেনাভাই।

তিরস্কারের এসব উপায় আমার মাথায় আসেনি। আমি সহমত পোষন করি প্রতিটি লাইনের সাথে। নাথিং টু এড। বুদ্ধিদীপ্ত কমেন্ট।

২১৫| ০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:০৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সাকিব, তামিম, মুশফিক, মাহমুদুল্লাহ, মমিনুল এদের ব্যাপারেও ক্রিকেট প্রশাসনের পক্ষপাতিত্ব আছে। তুমি দশটা ইনিংসে ডাব্বা মেরে হঠাৎ একটা ইনিংসে সেঞ্চুরী হাফ সেঞ্চুরী করে দলে নিয়মিত থাকার দাবী করতে পারো না। অন্য কোন দলে এরকম খেলোয়াড় পানি তোয়ালে বহন করার জন্যেও মনোনীত হয় না। ভারতে করুন নায়ারের মতো ট্রিপল সেঞ্চুরী করা ক্রিকেটারও অন্য ম্যাচে ডাগ আউটে বসে থাকে। তারা সব সময় ক্রিকেটারের ধারাবাহিকতাকে গুরুত্ব দেয়। আর আমাদের দেশে ঠিক এর উল্টোটা করা হয়। কেউ একটা সাদামাটা সেঞ্চুরী করে ফেললে বা পাঁচ উইকেট নিয়ে ফেললে পরের পাঁচ দশটা খেলায় কনফার্মড হয়ে যায়, তা' সে যতই খারাপ খেলুক না কেন।

খেলোয়াড়দের পেশেন্স, স্ট্যামিনা, এনার্জি, পাওয়ার এসব নিয়ে কাজ করার তো কোন ব্যবস্থাই নাই আমাদের ক্রিকেটে। তামিম ইকবাল আট দশ ওভার খেলার পর পেশেন্স ও স্ট্যামিনা দুটোই হারিয়ে ফেলে। মমিনুলের দেহ ভাষা জন্ডিস রুগীর মতো। মুশফিক সেই কবে শ্রীলঙ্কায় টেস্টে একটা ডাবল সেঞ্চুরী করেছিল, সেটা ভাঙ্গিয়েই খেলছে এখনো। রিয়াদ ওয়ান ডে বিশ্বকাপে দুটো সেঞ্চুরী করে ভেবেছে, অনেক খেলেছি। আর কত? তার ঢিলে ঢালা ভাব দেখে মনে হয় সে অনেক অনেক খেলার পর এখন ক্লান্ত। আর সাব্বির? সে তো ক্রিকেটের প্রাইমারী স্কিলগুলোই এখনো আয়ত্ত্ব করতে পারেনি। ক্রিকেট শুধু গায়ের জোরের খেলা নয়।

আর আমাদের বোলারদের ব্যাপারে যত কম কথা বলা যায়, ততই ভালো। যাচ্ছেতাই লাইন লেংথ ও বৈচিত্র্যহীন এরকম বোলিং অন্য কোন দলের নেই।

০৫ ই জুলাই, ২০১৮ রাত ৯:০৮

সামু পাগলা০০৭ বলেছেন: হেনাভাই, ওরা আমাদের বেস্ট প্লেয়ার, ওদের তো রাখতেই হয়। একজন সাকিব, তামিম পারফর্ম না করলেও মনে জোর দেয় অন্য খেলোয়াড়দের। তারচেয়েও বড় কথা আমরা তো চেষ্টা করেছি অনেক। ইমরুলকে পাল্টে কত জনকে আনা হলো ওপেনিং এ তামিমের সাথী হিসেবে। বারবার বারবার খেলোয়াড় পাল্টানোর পরেও সেই একই ব্যাপার হচ্ছে। কেউ হয় ইমরুলের মতোই স্লো খেলে, আর কেউ জলদি ৪/৬ করার লোভে আউট হয়। আমরা কি করতে পারি? যারা আছে তাদের অনেকেই পুরো দেশে বেস্ট, এন্ড দ্যা প্রবলেম ইজ, আওয়ার বেস্ট ইজ নট দ্যা বেস্ট অফ দ্যা ওয়ার্ল্ড!

ভারতের তো একটার থেকে একটা ভালো খেলোয়াড়। ওরা একজনকে বসিয়ে আরেকজনকে নিলে সেই আরেকজন পারফর্ম করে। ৮/৯ এর ব্যাটসম্যানও সহজে ৪০/৫০ করতে পারে। ভারতের অনেক খেলোয়াড়ই গরীব ঘর থেকে উঠে এসেছে। সবকিছুর মধ্যেও ওদের ট্যালেন্ট আছে অন্যরকম। আমাদের দেশে সরকার, নির্বাচকদের দোষী করা হচ্ছে। কিন্তু আসলে আমাদের হাতে অপশন কোথায়? একজনকে বসিয়ে আরেকজনকে আনলে সে কিছুদিন চমক, স্বপ্ন দেখিয়ে পুরোন জনের চেয়েও বাজে পারফর্ম করে। তখন আমরাই বলব যে অভিজ্ঞ প্লেয়ারকে বসিয়ে রাখার ফল এটা। যেদিকেই যাও সমস্যা আমাদেরই। আমি আসলেই লস্ট, কাকে কি বলব? কার কোন দোষ দেখব?

খেলোয়াড়দের পেশেন্স, স্ট্যামিনা, এনার্জি, পাওয়ার এসব নিয়ে কাজ করার তো কোন ব্যবস্থাই নাই আমাদের ক্রিকেটে। তামিম ইকবাল আট দশ ওভার খেলার পর পেশেন্স ও স্ট্যামিনা দুটোই হারিয়ে ফেলে। আর আমাদের বোলারদের ব্যাপারে যত কম কথা বলা যায়, ততই ভালো।
সহমত হেনাভাই! তবে আমার মনে হয় আমরা বোলিং এ স্লাইটলি বেটার ব্যাটিং এর চেয়ে। তবুও বিশ্বের তুলনায় হয়ত অনেক পিছিয়ে।

২১৬| ০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ২:০৫

মোস্তফা সোহেল বলেছেন: সংশ্লিষ্ট গাভী কেন বিজনেস ম্যান ছবির হর্ত কর্তা ,আমি একটা গান লেখার চেষ্টা করেছি!!! গাভী কেন বিজনেস ম্যান ছবিতে কি গানটি কোন ভাবে চালানো যায়?


আমার বুকের ভেতর আছে একটা সমূদ্র
তুই দেখবি কি তার বিশালতা

ইচ্ছে হলেই আসবি কাছে
বাসবি আমায় ভাল
বুকের সমূদ্রটা আমার ছড়ায় ভিষন আলো।

থৈ থৈ থৈ অথৈ জলে
নাও ভাসাইয়া দে
তোকে ভাল বাসতে বাসতে
আমার জীবন গেলে যে।

ভিষন মেঘে আকাশ কালো
মনটা কি তোর আছে ভাল
চলনা ভাসি এই ক্ষনেতে
মনের সমূদ্রে।

০৫ ই জুলাই, ২০১৮ রাত ৯:২৩

সামু পাগলা০০৭ বলেছেন: ১৯৮ নাম্বার মন্তব্যে যে তিনটি গান বলা হয়েছে এবং যা হেনাভাই লিখবেন, তার পাশাপাশি আরো দুটি গান লাগবে ছবিতে।

আপনার এই গানটি তাই ছবিতে নেওয়া যায়। গাভীনির দল পুকুরে ঝাপাঝাপি, দাপাদাপি করতে করতে দুঃখ প্রকাশ করে গাভীর দিকে তাকিয়ে ব্যাথা ভরা হৃদয়ে গাইবে। এই গান শুনে গাভী কোন এক গাভীনির প্রতি দূর্বল হবে!

খুব সুন্দর লিখেছেন মোস্তফা সোহেল। তবে এই গানে আপনাকে ফেসবুক, এসএমএস, সেলফি এসব শব্দ যোগ করে ডিজিটাল বানাতে হবে। কমার্শিয়াল সিনেমা, বোঝেনই তো! এখনকার ছেলেমেয়েরা চায় ডিজিটাল আবেগ। যা দর্শক চাইবে তাই দিতে হবে। ;)

ছবিতে একটি আইটেম সংও থাকবে। সেটি আপনি বা অন্যকেউ লিখতে পারেন। :D

২১৭| ০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:০৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
কি লজ্জা !

পুরনো বাংলাদেশ কি ক্রিকেটে ফিরে এলো
সেই তুলনায় মেয়েরা ভালই এগিয়ে গেল।

০৫ ই জুলাই, ২০১৮ রাত ৯:২৫

সামু পাগলা০০৭ বলেছেন: হ্যাঁ, একদিকে মেয়েরা হাঁটিহাঁটি পা পা করে উঠেছে আকাশ সমান উচ্চতায়, অন্যদিকে ছেলেদের উন্নত দলটি খেই হারিয়ে ফেলল! :(

২১৮| ০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৩৫

মোস্তফা সোহেল বলেছেন: মাইদুল ভাই লজ্জার কথা কইয়েন না তাহরে লজ্জা লাগবে।
কেমন আছেন আপনি।প্রপিকটা কিন্তু দারুন হইছে :)

২১৯| ০৫ ই জুলাই, ২০১৮ রাত ৯:১৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ ম্যাডাম, তোমার কথা খুবই যুক্তিযুক্ত। একজনকে বসিয়ে অন্যকে সুযোগ দিলে সেও খারাপ করে। আমরা এখন কী করি? এই কারণেই আমাদের ক্রিকেটে নানারকম সংস্কারের প্রয়োজন রয়েছে, যেগুলি আমি উপরে উল্লেখ করেছি। আমার ধারনা আমাদের পাইপলাইনে যথেষ্ট সংখ্যক ক্রিকেটার থাকলে এই সমস্যা হতো না।

০৫ ই জুলাই, ২০১৮ রাত ৯:২৮

সামু পাগলা০০৭ বলেছেন: সংস্কার, সুযোগ সুবিধাবিহীন আফগান ক্রিকেটের উন্নতি দেখে মনে হয় আমরা বোধহয় প্যাশনে পিছিয়ে আছি হেনাভাই। আমাদের শরীরে হারের সিলটা এমনভাবে লেগে গেছে যে ক্রিকেটারেরা কষ্ট পেলেও, তাদেরকে হারগুলো ভেঙ্গে দিচ্ছেনা। পার্ট অফ দ্যা গেম বলে চালিয়ে যাচ্ছে। খিদা নেই, জয়ের খিদা নেই।

পাইপলাইনে যথেষ্ট সংখ্যক ক্রিকেটার থাকলে এই সমস্যা হতো না।
সহমত, এক্স্যাক্টলি তাই।

২২০| ০৫ ই জুলাই, ২০১৮ রাত ৯:২০

সনেট কবি বলেছেন:





অবশেষে আড্ডা ঘরের জন্য একটা সনেট লিখেই ফেল্লাম, আড্ডাবাজদের মতামত দেখে তারপর পোষ্ট দেব ভাবছি-

সামু পাগলার আড্ডা ঘর

সামু পাগলার ব্লগ বাড়ির ভিতর
আড্ডা ঘর।আড্ডাবাজ ভরপুর থাকে
সেথায়।ছয় প্রহরে আসে ঝাঁকে ঝাঁকে
আড্ডাবাজ।আড্ডাবাজি চলে অনিবার।
তারা নয় কেউ যেন অপরের পর।
চোখ রাখি মাঝে মাঝে জানালার ফাঁকে
গমগম করে ঘর।কেউ যেন ডাকে
মনে হয়।হেথা আছে আনন্দ সম্ভার।

আড্ডাঘরের ম্যাডাম আপ্যায়নে বেশ
ছটফটে রুচিশীল, মেধায় বিরল।
কাটেনা যেনকি তাঁর আনন্দের রেশ।
মনভাবে থেকে তিনি সদা অবিচল
আড্ডাঘর সামলান। মনহরি মতি
লয়ে আড্ডায় সর্বদা চলমান গতি।

০৫ ই জুলাই, ২০১৮ রাত ৯:৩১

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার ব্লগে জানিয়েছিলেন যে আড্ডাঘর নিয়ে লিখবেন একটি কবিতা। তখন থেকেই অপেক্ষায় ছিলাম। অপেক্ষার ফল আজকে খুব ভালোভাবে পেয়ে গেলাম। অনেক সুন্দর! আড্ডাঘরকে নিয়ে একদম ঠিক কথা বলেছেন। বুঝলাম পাশে সরবে না থাকলেও নীরবে আড্ডাঘরকে ফলো করেছেন। আড্ডাঘর আসলেই আনন্দ সম্ভার!

আমার মতামত হচ্ছে জলদি করে পোস্ট করে ফেলুন! :)

০৫ ই জুলাই, ২০১৮ রাত ৯:৩৩

সামু পাগলা০০৭ বলেছেন: ওহ আপনার মন্তব্যে লাইক অবশ্যই।

২২১| ০৫ ই জুলাই, ২০১৮ রাত ৯:২৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ ভাই সনেট কবি, অবশ্যই পোস্ট দিবেন। আমার ১০০% মত পোস্ট দেওয়ার পক্ষে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

২২২| ০৫ ই জুলাই, ২০১৮ রাত ১০:১৭

মোস্তফা সোহেল বলেছেন: আরে ফরিদ ভাই আড্ডাঘর নিয়ে তো দারুন সনেট লিখেছেন!! অনেক ধন্যবাদ আপনাকে।
দ্রুত পোষ্ট করে ফেলুন।
আপনার শরীর এখন কেমন আছে?

২২৩| ০৫ ই জুলাই, ২০১৮ রাত ১০:২৪

মোস্তফা সোহেল বলেছেন: আমি বরাবরই ইংলিশে খুবই কাঁচা।আড্ডাঘরে অনেকেই ইংলিশের জাহাজ।আর মেম সাহেব তো ইংরেজী বলা দেশে থাকেন।
আমার খুব শখ আমি ফট ফট করে ইংরেজীতে কথা বলব।ফট ফট করতে না পারি অন্তত চলার মত ইংরেজী জানব।
কিন্তু বুড়া বয়সে এইটা কেমনে সম্ভব বুঝতেছি না।কয়েকদিন ভাবছি গুগল ট্রান্সেলেটে রোজ অল্প করে শিখব।কিন্তু অন্য দিকে সময় দিতে গিয়ে ইংরেজীর পেছনে আর তেমন সময় দিতে পারি না।
আপনারা আমাকে একটু সাজেস্ট করুন কি করে ইংরেজীতে ফটর ফটর করতে পারব।মেম সাহেব আপনার কাছেও হেল্প চাইছি।
আমাকে সাহায্য করুন।প্লিজ হেল্প মি।এই তো কিছু ইংরেজী পারতাছি :D
বিদেশে হারিয়ে গেলে সাহায্যর দরকার হলে শুধু বলব, হেল্প মি হেল্প মি।

০৬ ই জুলাই, ২০১৮ সকাল ১১:২১

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার ব্যস্ত জীবনে ইংলিশ শেখার জন্যে বিনোদনমূলক উপায়গুলোকে ব্যবহার করতে হবে।

যেকোন ভাষা শিক্ষার চারটি অংশ থাকে। স্পিকিং, লিসেনিং, রিডিং, এন্ড রাইটিং।

আপনি স্পিকিং শিখতে চাচ্ছেন, আর সেজন্যে আপনাকে শুরু করতে হবে লিসেনিং দিয়ে। যত শুনবেন, তত শিখবেন।

প্রচুর ইংলিশ গান শুনুন এবং ইংলিশ মুভি দেখুন সাবটাইটেল সহ। পড়াশোনা করছেন তেমন ভেবে নয়, আপনার যে জনরার মুভি পছন্দ, যেটা আপনার ভালো লাগবে তেমনই দেখুন। সিরিজও দেখতে পারেন। চেষ্টা করুন নতুন যুগের ইংলিশ মুভি, সিরিজ দেখতে। তাহলে শুনতে শুনতে আধুনিক ইংলিশের নানা শব্দের ব্যবহার শিখবেন, উচ্চারণ ভালো হবে। যে শব্দ বুঝবেন না সেটা পারলে নোট করে জেনে নেবেন।

আর ইংলিশ স্পিকিং এ ফ্লুয়েনসি বাড়ানোর জন্যে যেটা করতে হবে সেটা হলো, নিজের মনে মনে তো আমরা অনেককিছু ভাবি। মানুষের ব্রেইনের একটা অংশ বিড়বিড় করতেই থাকে। আপনাকে মনের সেই ভাবনাগুলো ইংলিশে ভাবতে হবে, মানে নিজের সাথে নিজের মনের কথাগুলো ইংলিশে বলবেন। প্রথম প্রথম কঠিন মনে হবে কাজটি। প্রচুর ভুল হবে। অনেক শব্দ না জানার কারণে বলতে পারেবন না, তাই বাক্য অপূর্ণ থাকবে। বলতে বলতে প্রাণের ভাষা বাংলা চলে আসবে। কিন্তু একসময়ে কন্ট্রোল তৈরি হবে নিজের ওপরে। বেশি বেশি ইংলিশ ব্যবহার করতে শুরু করবেন এবং আপনার জড়তা কেটে যাবে।

আমরা কখনোই গোল এচিভ করতে পারিনা যদি সেটা সেট না করি। মানে হচ্ছে, আপনাকে ঠিক করতে হবে যে প্রতিদিন এইটুকু সময়ে মনে মনে ইংলিশ চর্চা করবই করব, এইটুকু সময় ইংলিশ সিরিজ দেখবই দেখব। এতগুলো নতুন শব্দ প্রতিদিন নোটখাতায় তুলতেই হবে। নিজের জন্যে এই গোলগুলো সেট করুন, নিজের সুবিধা অনুযায়ী।

অবসরে টিভি দেখা এবং একান্তে কাটানো সময়গুলোকে ব্যবহার করে ওপরে বলা দুটো কাজ ধৈর্য্য ধরে নিয়মিত করে গেলে আপনার ইংলিশে ভীষন রকম উন্নতি পাবেন আশা করছি।

২২৪| ০৫ ই জুলাই, ২০১৮ রাত ১১:২৬

সনেট কবি বলেছেন:




সামু পাগলার আড্ডাঘর-২

ব্লগবাড়ি আড্ডাঘর সামু পাগলার
মালকিন ম্যাডামের আপ্যায়ন ভাল
আড্ডাবাজ আসে যায়।সুর লয় তাল
চমৎকার এঘরে আনন্দ মেলায়।
জীবনটা যখন লাগে ভীষণ অসার
তখন এখানে কাটে আনন্দের কাল
আড্ডাবাজি গল্প-গানে।রসের আকাল
এখানে ঘটেনা কারো, সুখের ভেলায়।

যে আসে সে মজে যায় মহানন্দে হেথা
কতজন কতভাবে আড্ডা দিয়ে থাকে
কোনটাই কোনভাবে নয়তো অযথা।
এমনি এ আড্ডা ঘর জীবনের বাঁকে
অবদান রেখে যায় ভাল রাখে মন
সবাই সবার যেন দারুণ আপন।

২২৫| ০৫ ই জুলাই, ২০১৮ রাত ১১:২৮

সনেট কবি বলেছেন: সকল আড্ডাবাজদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে অবশেষে আড্ডা ঘর সংক্রান্ত সনেট পোষ্ট করা হয়েছে।

২২৬| ০৬ ই জুলাই, ২০১৮ রাত ১২:২৫

ফাহিম সাদি বলেছেন: আমি বললাম, সিক্সটি ফোর নট আউট।

X(( X(( X(

হেনা ভাই, খালি আউট হওয়া নিয়ে কথা বার্তা বলেন কেন ? এখনি আউট হয়ে গেলে আমার বিয়ের ঘটকালী কে করবে শুনি ।

আর গানইবা কে লিখবে ? view this link

২২৭| ০৬ ই জুলাই, ২০১৮ রাত ১২:৩৩

ফাহিম সাদি বলেছেন: হেনাভাই, আমি কোন মোটা নায়িকার সন্ধান পেলে আপনাকে জলদিই জানাব। আপনিও আমার ছবির কাজে হাত দিন দয়া করে।

──────────────────▒
─────────────────░█
────────────────███
───────────────██ღ█
──────────────██ღ▒█──────▒█
─────────────██ღ░▒█───────██
─────────────█ღ░░ღ█──────█ღ▒█
────────────█▒ღ░▒ღ░█───██░ღღ█
───────────░█ღ▒░░▒ღ░████ღღღ█
───░───────█▒ღ▒░░░▒ღღღ░ღღღ██─────░█
───▓█─────░█ღ▒░░░░░░░▒░ღღ██─────▓█░
───██─────█▒ღ░░░░░░░░░░ღ█────▓▓██
───██────██ღ▒░░░░░░░░░ღ██─░██ღ▒█
──██ღ█──██ღ░▒░░░░░░░░░░ღ▓██▒ღღ█
──█ღღ▓██▓ღ░░░▒░░░░░░░░▒░ღღღ░░▓█
─██ღ▒▒ღღ░░ღღღღ░░▒░░░░ ღღღღ░░ღღღ██
─█ღ▒ღღ█████████ღღ▒░ღ██████████ღ▒█░
██ღღ▒████████████ღღ████████████░ღ█▒
█░ღღ████████████████████████████ღღ█
█▒ღ██████████████████████████████ღ█
██ღღ████████████████████████████ღ██
─██ღღ██████████████████████████ღ██
──░██ღღ██████████████████████ღღ██
────▓██ღ▒██████████████████▒ღ██
───░──░███ღ▒████████████▒ღ███
────░░───▒██ღღ████████▒ღ██
───────────▒██ღ██████ღ██
─────────────██ღ████ღ█
───────────────█ღ██ღ█
────────────────█ღღ█
────────────────█ღ█░
─────────────────██░

২২৮| ০৬ ই জুলাই, ২০১৮ রাত ১২:৫০

ফাহিম সাদি বলেছেন: ছবিতে একটি আইটেম সংও থাকবে।

স্পীচ লেস!!



──────▄▀▀▄────────────────▄▀▀▄────
─────▐▒▒▒▒▌──────────────▌▒▒▒▒▌───
─────▌▒▒▒▒▐─────────────▐▒▒▒▒▒▐───
────▐▒▒▒▒▒▒▌─▄▄▄▀▀▀▀▄▄▄─▌▒▒▒▒▒▒▌──
───▄▌▒▒▒▒▒▒▒▀▒▒▒▒▒▒▒▒▒▒▀▒▒▒▒▒▒▐───
─▄▀▒▐▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▌───
▐▒▒▒▌▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▐───
▌▒▒▌▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▌──
▒▒▐▒▒▒▒▒▒▒▒▒▄▀▀▀▀▄▒▒▒▒▒▄▀▀▀▀▄▒▒▐──
▒▒▌▒▒▒▒▒▒▒▒▐▌─▄▄─▐▌▒▒▒▐▌─▄▄─▐▌▒▒▌─
▒▐▒▒▒▒▒▒▒▒▒▐▌▐█▄▌▐▌▒▒▒▐▌▐█▄▌▐▌▒▒▐─
▒▌▒▒▒▒▒▒▒▒▒▐▌─▀▀─▐▌▒▒▒▐▌─▀▀─▐▌▒▒▒▌
▒▌▒▒▒▒▒▒▒▒▒▒▀▄▄▄▄▀▒▒▒▒▒▀▄▄▄▄▀▒▒▒▒▐
▒▌▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▄▄▄▒▒▒▒▒▒▒▒▒▒▒▐
▒▌▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▀▒▀▒▒▒▀▒▒▒▀▒▀▒▒▒▒▒▒▐
▒▌▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▀▒▒▒▄▀▄▒▒▒▀▒▒▒▒▒▒▒▐
▒▐▒▒▒▒▒▒▒▒▒▒▀▄▒▒▒▄▀▒▒▒▀▄▒▒▒▄▀▒▒▒▒▐
▒▓▌▒▒▒▒▒▒▒▒▒▒▒▀▀▀▒▒▒▒▒▒▒▀▀▀▒▒▒▒▒▒▐
▒▓▓▌▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▌
▒▒▓▐▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▌─
▒▒▓▓▀▀▄▄▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▐──
▒▒▒▓▓▓▓▓▀▀▄▄▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▄▄▀▀▒▌─
▒▒▒▒▒▓▓▓▓▓▓▓▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▒▒▒▒▒▐─
▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▌
▒▒▒▒▒▒▒█▒█▒█▀▒█▀█▒█▒▒▒█▒█▒█▒▒▒▒▒▒▐
▒▒▒▒▒▒▒█▀█▒█▀▒█▄█▒▀█▒█▀▒▀▀█▒▒▒▒▒▒▐
▒▒▒▒▒▒▒▀▒▀▒▀▀▒▀▒▀▒▒▒▀▒▒▒▀▀▀▒▒▒▒▒▒▐
█▀▄▒█▀▄▒█▀▒█▀█▒▀█▀▒█▒█▒█▒█▄▒█▒▄▀▀▐
█▀▄▒█▀▄▒█▀▒█▄█▒▒█▒▒█▀█▒█▒█▀██▒█▒█▐
▀▀▒▒▀▒▀▒▀▀▒▀▒▀▒▒▀▒▒▀▒▀▒▀▒▀▒▒▀▒▒▀▀▐
▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▒▐

২২৯| ০৬ ই জুলাই, ২০১৮ রাত ৩:১২

ফাহিম সাদি বলেছেন: হেনা ভাই, দেখেন তো এই গানটা কেমন লাগেঃ view this link

২৩০| ০৬ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৪৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হেনা ভাই, দেখেন তো এই গানটা কেমন লাগেঃ view this link


দারুন! দারুন! আমিও তো একজন মোটা নায়িকার দেখা পাইলাম না। ফিল্মটা ক্যামনে যে শুট করি!

২৩১| ০৬ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৫১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হেনা ভাই, খালি আউট হওয়া নিয়ে কথা বার্তা বলেন কেন ? এখনি আউট হয়ে গেলে আমার বিয়ের ঘটকালী কে করবে শুনি ।


এই ছেলে ফাহিম, তুমি নাকি অলরেডি বিয়ে করে ফেলেছ? আবার ঘটকালি কিসের? মমতাজের গাওয়া সেই নান্টু ঘটকের গানটা শোনাও তো।

২৩২| ০৬ ই জুলাই, ২০১৮ সকাল ১১:০২

ফাহিম সাদি বলেছেন: হেন ভাই , একাটা বিয়ের খাবারে যেমন পেট ভরে না , তেমনি কেবল এক বউতে মনও ভরে না।
আপনি ঘটকালী শুরু করেন।

আপনার গানঃ view this link

০৬ ই জুলাই, ২০১৮ সকাল ১১:২৪

সামু পাগলা০০৭ বলেছেন: হাহাহা! ছেলের কি কথা! জানিস দোস্ত আমার মনে হয় তোর লুতুপুতু রোমান্টিক একটা বউ হবে, তোকে শাড়ির আঁচলে বেঁধে রাখবে। :)

ওমা পচাতে ভুলেই যাচ্ছিলাম, দাড়া পচাই।
ভাবী জানে যে তুই আবার বিয়ে করতে চাস? তার সম্মতি ছাড়া তো করতে পারবিনা দ্বিতীয় বিয়ে। নাকি সেও দ্বিতীয় বিয়ে করতে চাচ্ছে? তাহলে ঘটকালি দুজনের জন্যেই করুক হেনাভাই! :P

২৩৩| ০৬ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৪০

ফাহিম সাদি বলেছেন: জানিস দোস্ত আমার মনে হয় তোর লুতুপুতু রোমান্টিক একটা বউ হবে, তোকে শাড়ির আঁচলে বেঁধে রাখবে।




গান: view this link

০৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:০০

সামু পাগলা০০৭ বলেছেন: এই সত্যি বল, আমার মন্তব্য পড়ে তুই মিষ্টি সব কল্পনায় ডুবে গিয়েছিলি না? :P

মজার ব্যাপার আমি বাচ্চাদের কিউট এক্সপ্রেশন নিয়ে একটি পোস্ট দিয়েছি। সেটা খেয়াল করেছিস কিনা জানিনা, তবে তুইও তেমনই কিছু দিলি। কি মিল!

এই দোস্ত তুই বেবি ব্যাচেলর দেখেছিস? ব্যাচেলর বলে একটা আমেরিকান শো আছে, ডেটিং রিয়ালিটি শো। তুই হয়ত জানিস।
সেটার বাচ্চা ভার্সনটা এত্ত কিউট আর ফানি! বাচ্চারা সব বিয়ে, প্রেমের কথা বলে, হাসতে হাসতে শেষ হয়ে যাই!

নে দেখ: view this link

এই গানটি আমার সবচেয়ে প্রিয় গান, আমারই মনের কথাগুলো যেন লেখা হয়েছে, গাওয়া হয়েছে!

২৩৪| ০৬ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৪৪

ফাহিম সাদি বলেছেন: ভাবী জানে যে তুই আবার বিয়ে করতে চাস?

জানলেই কি আর না জানলেই কি ? আমি কি কারো ফ্রাইপ্যানের মারকে ডরাই !?
আমার বিয়া আমি করুম , যয়টা ইচ্ছা তয়টা করুম ।

নাকি সেও দ্বিতীয় বিয়ে করতে চাচ্ছে? তাহলে ঘটকালি দুজনের জন্যেই করুক হেনাভাই! :P

এইডা ভাল ছিল B-))

০৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:০৬

সামু পাগলা০০৭ বলেছেন: ইহাকেই বলে ঠাকুর ঘরে কে রে? আমি কলা খাইনি। কেউ বলেছিল যে ফ্রাইং প্যানের মারের ভয় করা উচিৎ তোর? কিন্তু তুই যে প্রচুর মার খাস কথায় কথায় তা বুঝিয়ে দিলি নিজেই। ;) বাইরে বাঘ আর ঘরে বিড়াল!

আমার বিয়া আমি করুম , যয়টা ইচ্ছা তয়টা করুম ।
হেনাভাই, পুলস ভাই, ভাইয়ার কাছ থেকেই এসব শিখেছিস না? ;) তারা তো একটাকেই সামলাতে পারছেনা আর তোকে উল্টা পাল্টা বুদ্ধি দিয়ে যাচ্ছে। :D


২৩৫| ০৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:১০

সামু পাগলা০০৭ বলেছেন: এখন ওয়েস্ট ইন্ডিজের স্কোর: ২৭২/৩। বাংলাদেশের কি স্কোর ছিল তা আবার বলতে চাচ্ছিনা। এই টেস্টের পরিণতি খারাপ হবে সেটা প্রায় জানা, তবে কত খারাপ হবে সেটাই ভাবছি। অবশ্য খেলাটি যখন ক্রিকেটে যেকোন সেশনে গেম পাল্টে যেতে পারে। দেখা যাক.......

২৩৬| ০৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৪

মোস্তফা সোহেল বলেছেন: সামুপাগলা,সুন্দর সাজস্টে করার জন্য ধন্যবাদ।এখন থেকে ইংরেজী শেখায় নেমে পড়ব।দেখি কতদূর পারা যায়।

গেম আর কি পাল্টাবে ম্যাডাম অন্য দল হলে এটা বলা যেত।কিন্তু বাংলাদেশ তো তাই বলাই যায় এই গেম পাল্টানোর চান্স খুবই কম।তবুও আশায় থাকি দেখা যাক কি হয়।

২৩৭| ০৬ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শুক্রবারের বিকেল। জুলাই মাসের ছয় তারিখ। ঘরে বাইরে সব জায়গায় গরম। জুম্মার নামাজ পড়ে এসে ভাত খেয়ে ঘুমিয়েছিলাম। আছরের আজান শুনে ঘুম ভাংলো। ওযু করে নামাজ পড়লাম। তারপর এক গ্লাস ঠাণ্ডা পানি খেয়ে এখন পিসি খুলেছি।

উপরের তথ্যগুলো কয়েকবার যাচাই করে মনে হচ্ছে আমার এখনো আলঝেইমার হয়নি। ঠিকঠাক ভাবেই সব মনে করতে পারছি। আলঝেইমার হয়েছে কি হয়নি, তা' নিজে নিজে পরীক্ষা করার এটা একটা পদ্ধতি। তবে কবে কোথায় এই পদ্ধতির কথা শুনেছি বা পড়েছি, সেটা মনে করতে পারছি না। এটা আবার আলঝেইমারের লক্ষণ হতে পারে। হাঃ হাঃ হাঃ।

আমি দুপুরে সাধারণত ঘুমাই না। পাগলদের বলতে হবে, আজ কেন ঘুমালাম?

২৩৮| ০৬ ই জুলাই, ২০১৮ রাত ৯:৩৮

মোস্তফা সোহেল বলেছেন: হেনা ভাই,নয়ন তারা নেই বলে আজ আপনি দুপুরে ঘুমিয়েছেন।

২৩৯| ০৬ ই জুলাই, ২০১৮ রাত ৯:৪১

মোস্তফা সোহেল বলেছেন: সুজন ভাই মনে হয় এতক্ষনে দেশে পৌছে গেছেন।সুজন ভাই আড্ডাঘরে নেই তাই আড্ডাঘর কেমন খালি খালি লাগে।

পুলক ভাই ও ফয়সাল ভাইও কিছুদিন যাবত আড্ডাঘরে আসছে না :(

২৪০| ০৬ ই জুলাই, ২০১৮ রাত ১০:০৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হেনা ভাই,নয়ন তারা নেই বলে আজ আপনি দুপুরে ঘুমিয়েছেন।


@ ভাই মোস্তফা সোহেল, আপনার উত্তর ঠিক হয়নি। রাত ১২ টায় ব্রাজিল-বেলজিয়াম খেলা আছে। শেষ হতে হতে রাত প্রায় দুটো হবে। খেলাটা দেখার জন্য আগেই কিছুটা ঘুমিয়ে নিলাম।

২৪১| ০৭ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৩২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ব্রাজিল হেরে গেল আর আমার মন খারাপ হয়ে গেল। সেলেকাওদের খেলা একদম মনঃপুত হয়নি। স্কিল, স্পিড, টেকনিক সব দিক থেকেই তারা বেলজিয়ামের চেয়ে পিছিয়ে ছিল।

যাক গে, কী আর করা! ব্রাজিল হেরেছে বলে তো আর ভেউ ভেউ করে কাঁদা যায় না। আমি এখন থেকে বেলজিয়ামের সাপোর্টার। বেলজিয়াম তুমি এগিয়ে যাও, আমরা আছি তোমার সাথে।

০৮ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৩১

সামু পাগলা০০৭ বলেছেন: আমি এখন থেকে বেলজিয়ামের সাপোর্টার। বেলজিয়াম তুমি এগিয়ে যাও, আমরা আছি তোমার সাথে।
হিহি হাহা হোহো!

হেনাভাই, সে নাহয় হলো, পরের দেশ,দু:খ না পেয়ে সাপোর্ট ছেড়ে দিলেন। আমার নিজের দেশের হাত তো ছাড়তে পারিনা। যেভাবে হারছে, গলা ছেড়ে কাঁদতে ইচ্ছে করছে। সাজেশন দেন, কি করা উচিৎ?

২৪২| ০৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:২৫

মোস্তফা সোহেল বলেছেন: হেনা ভাই আমিও বেলজিয়ামের দলে।বেলজিয়াম দারুন খেলেছে।জয়টা তাদেরই প্রাপ‌্য ছিল।

২৪৩| ০৭ ই জুলাই, ২০১৮ রাত ১০:৪৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: চির অমর প্রেম কাহিনী নিয়ে তৈরি মুম্বাইয়ের উর্দু ছবি 'মুঘল-এ-আজম' আবার দেখলাম আজ। এই ছবিটির সাদা কালো ভার্সন (শুধু একটি গানের দৃশ্য রঙিন ছিল) আগে অনেক বার দেখেছি। ২০১৪ সালে এর রঙিন ভার্সনটি প্রথম দেখি। আজ সেটাই আবার দেখলাম। ১৯৬০ সালে ছবিটির সাদা কালো ভার্সন মুক্তি পায়। ২০০৪ সালে ছবিটি ডিজিটাল ফর্মে রুপান্তর করে অত্যাধুনিক প্রযুক্তির দ্বারা পুরো ছবিটিই রঙিন করা হয়। বর্ণাঢ্য মুঘল সাম্রাজ্যের শান শওকতময় সেটে ধারণকৃত দৃশ্যগুলো রঙিন হওয়ায় ছবিটির আবেদন আরও বৃদ্ধি পেয়েছে। আর পৃথ্বীরাজ কাপুর (সম্রাট আকবর), দিলীপ কুমার (শাহজাদা সেলিম), মধুবালা (আনারকলি) এবং দুর্গা খোটে (আকবর পত্নী যোধা বাঈ) এদের অভিনয় অসাধারণ।

ছবিতে লতা মঙ্গেশকরের গাওয়া 'পেয়ার কিয়া তো ডরনা কেয়া' গানটির আবেদন চির ভাস্বর। মিউজিক ডিরেক্টর নৌশাদের কাজ অত্যন্ত উচ্চ মানের। পাগলদেরকে অনুরোধ করছি ছবিটি দেখতে।

২৪৪| ০৮ ই জুলাই, ২০১৮ রাত ১২:১২

ফাহিম সাদি বলেছেন:





আইটেম: Chicken Special Dosa
প্লেস: ঢাকাইয়া (Arcadia 3rd floor,Housing Estate,Sylhet)
প্রাইসঃ ২২০ টাকা ।
রেটিংঃ ৫.৫/১০
সার্ভিস: সেলফ সার্ভিস ।
পেমেন্ট: পে ফার্স্ট, ক্যাশ অনলি ।

বলা আবশ্যক, Dosa নামক এই বিশেষ সাউথ ইন্ডিয়ান খাবারটি ট্রাই করার সুযোগ আগে আমার হয় নি । স্বাদ আমার কাছে মনে হয়েছে অনেকটা কাঞ্জি চাউলে রুটির মত। (যারা জানেন না শুধু তাদের জন্য বলে নিচ্ছি, চাল একরাত পানিতে ভিজিয়ে রেখে দিলে সেটাতে একসময় একটু টকটক ভাব আসে আর তখন এটাকে আমাদের গ্রামে কাঞ্জির চাউল বলা হয়, ভালো নাম আমার জানা নেই) । সাথে তরকারি হিসেবে খুব সম্ভবত ছোলা-বাটোরাই দেয়া হয়েছে, আর ছিল নারিকেল এবং দই দিয়ে বানানো কিছু একটা যেমনটা দই ফুচকার ভেতরে থাকে এবং একটুখানি মুরগির মাংস । সব মিলিয়ে খুব আকর্ষণীয় কিছু একটা হওয়ার কথা ছিল, কিন্তু খাওয়ার পর তেমনটা মনে হয় নি।

০৮ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৩৭

সামু পাগলা০০৭ বলেছেন: আসলে, যারা সারাক্ষন ঘাস খায় তাদের কি আর এমন খাবার ভালো লাগবে? তুই নিশ্চই ধোসা খাবার সাথে সাথেই মুখ ঠিক করার জন্যে ঘাসে ব্যাক করেছিস? ;) :D

খুব সুন্দর করে খাবারের রিভিউ লিখেছিস। বুক, মুভি রিভিউ প্রচুর পড়েছি, খাদ্য রিভিউ পড়ে ভালোই লাগল। :)

গান শোন: view this link

২৪৫| ০৮ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৫৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: দুইবার চেন্নাই গিয়েছি। সেখানে এই ধোসা আর ইডলি খেতে খেতে আমার মুখে ছাতা পড়ে গিয়েছিল। বেসম্ভব বাজে খাবার। ওরা যে প্রতিদিন কী করে ওগুলো খায় আল্লাহই জানে। পুরো দক্ষিন ভারতেই ওগুলো খুব জনপ্রিয় খাবার।

২৪৬| ০৮ ই জুলাই, ২০১৮ সকাল ১০:০৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হেনাভাই, সে নাহয় হলো, পরের দেশ,দু:খ না পেয়ে সাপোর্ট ছেড়ে দিলেন। আমার নিজের দেশের হাত তো ছাড়তে পারিনা। যেভাবে হারছে, গলা ছেড়ে কাঁদতে ইচ্ছে করছে। সাজেশন দেন, কি করা উচিৎ?


@ ম্যাডাম, কলেজে পড়ার সময় ক্রিকেট খেলতে গিয়ে একবার আমি ১ রানে আউট হয়েছিলাম। এক সিনিয়র বড় ভাই ছিলেন আমাদের কোচ। উইকেট থ্রো করে আসার পর তিনি পানির কল ঘুরানোর মতো করে আমার দুই কান মুচড়ে দিলেন। সাথে একটাই গালি, 'ইডিয়ট'। আমাদের জাতীয় ক্রিকেট দলের জন্য পানির কল ঘুরানোর মতো করে কান মুচড়ে দেওয়া একটা কার্যকর থেরাপী হতে পারে। তবে যেহেতু যুগ বদলে গেছে, সেহেতু 'ইডিয়ট'-এর পরিবর্তে 'রাবিশ' গালিটা ব্যবহার করা যেতে পারে।

০৮ ই জুলাই, ২০১৮ সকাল ১০:১৩

সামু পাগলা০০৭ বলেছেন: হিহি হাহা! আপনি যেকোন সময়ে হাসতে ও হাসাতে পারেন হেনাভাই। আপনার কোন কমডেি শোতে যাওয়া উচিৎ, ফার্স্ট, সেকেন্ড, থার্ড সব প্রাইজ আপনিই পাবেন। :)

তবে আসলেই এটা সিরিয়াস সমস্যা হয়ে গেছে। আগে তো তাও স্বান্তনা থাকত, আমাদের ক্রিকেটার ভালো না খেলুন, স্বভাব চরিত্র ভালো। কিন্তু আজকাল একেকজনের যা স্ক্যান্ডাল বাড়াচ্ছে! সবদিক থেকে ছোট বোধ করছি।

গান: view this link

২৪৭| ০৮ ই জুলাই, ২০১৮ সকাল ১০:২৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ভালো খেলোয়াড়, ভালো শিল্পী, ভালো লেখক বা এরকম যে কোন কাজে ভালো হতে হলে সবার আগে ভালো মানুষ হওয়াটা জরুরী।

০৮ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৫৪

সামু পাগলা০০৭ বলেছেন: অনেক খারাপ, মূল্যবোধহীন মানুষও ভালো খেলে, ভালো লেখে, ভালো অভিনয় করে। এমন দৃষ্টান্ত প্রচুর আছে। তবে আপনার কথাটিকে যদি সবাই মেনে নিয়ে জীবনে চলত, শান্তি পেত অন্তরে। মানুষ যতক্ষন নিজ বিবেকের কাছ মাথা উঁচু করে দাড়াতে পারে, ততক্ষনই সুখে থাকতে পারে।

২৪৮| ০৮ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৪৯

মোস্তফা সোহেল বলেছেন: ভালো খেলোয়াড়, ভালো শিল্পী, ভালো লেখক বা এরকম যে কোন কাজে ভালো হতে হলে সবার আগে ভালো মানুষ হওয়াটা জরুরী।এক দম ঠিক কথা বলেছেন হেনা ভাই।কিন্তু এইটা বেশির ভাগ মানুষই বোঝে না।আর হয়তো বুঝবেও না।

২৪৯| ০৮ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৫১

মোস্তফা সোহেল বলেছেন: ফাহিম ভাই ভাবছি এখন থেকে আমিও খাদ্য খাবারে রিভিউ লিখব।
আপনার ডোসা কি খোসা ছাড়াইয়া খাইতে হয়?

২৫০| ০৮ ই জুলাই, ২০১৮ সকাল ১১:২৪

সামু পাগলা০০৭ বলেছেন: সুজন ভাইকে মিস করছি। উনি নিরাপদে আছেন আশা করি।

২৫১| ০৮ ই জুলাই, ২০১৮ সকাল ১১:২৭

সামু পাগলা০০৭ বলেছেন: ভাইয়া, পুলস ভাইয়ের উধাও রোগটা কি ছোঁয়াচে? তোমাকেও ধরে ফেলল! নতুন আড্ডাঘরে তুমি সেভাবে সময়ই দিলে না। আগে তো সময় হতো, আজকাল হয়না কেন? মিস ইউ! :(

২৫২| ০৮ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৩০

ফাহিম সাদি বলেছেন: তুই নিশ্চই ধোসা খাবার সাথে সাথেই মুখ ঠিক করার জন্যে ঘাসে ব্যাক করেছিস? ;) :D
[ /sb]

হা হা হা । তুই পারিস বটে। আর কি বলিস আমাদের এখানে শুধু খাবারের রিভিও জন্য Food Bank, Dhaka foodies , Sylhet foodies নামে অনেকগুলো জমজমাট ফেসবুক গ্রুপ আছে। প্রতিদিনই হাজার হাজার পোস্ট আসে । এরকম গ্রুপে দেয়ার জন্যই লিখেছিলা । আর ভাবলাম এখানেও শেয়ার করি।

ফাহিম ভাই ভাবছি এখন থেকে আমিও খাদ্য খাবারে রিভিউ লিখব।
আপনার ডোসা কি খোসা ছাড়াইয়া খাইতে হয়?



জি ভাই শুরু করেন , আর খাইতে গেলে ডাক দিয়া নিয়া যাইয়েন । আর ডসার খোসা কি ছাড়াবেন সে নিজেই খোসার মত পাতলা।

০৮ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৪০

সামু পাগলা০০৭ বলেছেন: আমি এটা জানি। তালাশ শোটির একটি এপিসোড দেখেছি, সেখানে দেখায় যে এধরণের কিছু পেইজ হোটেল মালিকদের ব্ল্যাকমেইল করে টাকা হাতাচ্ছে! জানলেও আমি কখনো ফুড রিভিউ পড়িনি, সেটাই মিন করেছিলাম।

যাই হোক, তোর খবর কি? পুলক ভাইয়ের ভয়ে যে কমেন্ট ডিলিট হয়েছিল সেই ঘটনার কি অবস্থা? ;)

২৫৩| ০৮ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৩৫

ফাহিম সাদি বলেছেন: ভরার চেয়ে খালি ভাল, যদি ভরতে যায়।
আগের চেয়ে পিছে ভাল, যদি ডাকে মায় ।


তিনদিনের ক্যাজুয়াল লিভে বাড়ি যাচ্ছি । দোয়া করবেন ।

০৮ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৪৩

সামু পাগলা০০৭ বলেছেন: হুমম, ডাক পড়ার কারণ কি ভাবছি। আশা করি সব ঠিক আছে। সবাই ভালো আছে ওখানে। তুইও নিরাপদে পৌঁছে যাস। অনেক দোয়া করি তোর আর তোর পরিবারের সবার জন্যে।

ওহ, তোর প্রথম বিয়ের কথা এবং দ্বিতীয় বিয়েতে আগ্রহের কথা সবাইকে জানিয়ে দিস এবারে। ;)

২৫৪| ০৮ ই জুলাই, ২০১৮ দুপুর ১:৫৮

মোস্তফা সোহেল বলেছেন:
নিখাদ ভালবাসার বহিঃপ্রকাশ আপনি শুধু মাত্র ছোট-ছোট বাচ্চাদের কাছ থেকেই পেতে পারেন।
দুপুরে একটু ঘুম এসেছিল, মামা-মামা বলে হাজির তানিসা।আমি ঘরে না থাকলেও পিচ্চিটা আমার ঘরের দরজা ধরে আমাকে ডাকতে থাকে।
ছোটদের ভালবাসা উপেক্ষা করার সাধ্য ক'জনের আছে?
বেঁচে থাকো মামনি।


মেম সাহেব আমার পরিচিত এই সেই তানিসা।আমি আগে যেখানে ছিলাম।সেই বাড়িওলার নাতনি সে।

০৯ ই জুলাই, ২০১৮ ভোর ৫:৫৯

সামু পাগলা০০৭ বলেছেন: নিখাদ ভালবাসার বহিঃপ্রকাশ আপনি শুধু মাত্র ছোট-ছোট বাচ্চাদের কাছ থেকেই পেতে পারেন।
একদম ঠিক বলেছেন।

আমি না হালকা করে স্ক্রল করতে করতে আসছিলাম, ছবিট অতো খেয়াল করিনি, চমকে গেলাম, আমাদের তানিশা চোখের পলকে এত বড় হয়ে গেল কি করে? পরে খেয়াল করে দেখে মনে হলো, আরেহ না, এ তো অন্য বাচ্চা। হাহা।

কিন্তু আসলেই সে মাশাল্লাহ খুবই কিউট। অনেক আদর, ভালোবাসা রইল ওর জন্যে। ওর ছবিটা শেয়ার করার জন্যে আপনাকে থ্যাংকস।

২৫৫| ০৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:২০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ ভাই মোস্তফা সোহেল, ভেরি কিউট ইওর তানিসা। আমার তানিশার বয়সে এই বাচ্চাটি নিশ্চয় আরও কিউট ছিল। দোয়া রইল মেয়েটির জন্য।

২৫৬| ০৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:২৯

পুলক ঢালী বলেছেন: আহা! ব্রাজিল হেরে গেল!!!!! গ্রামে থাকি টিভি নেই খেলা অনেকগুলি দেখতে পারিনি, কোয়ার্টার ফাইনাল দেখা হয়নি, সেমি ফাইনাল দেখা হবেনা, ফাইনাল হয়তো দেখতে পাবো গ্রাম ছেড়ে শহরে গেলে। ফ্রান্স বেলজিয়াম এবং ইংল্যান্ড ক্রোয়েশিয়া আশা করি ফ্রান্স এবং ইংল্যান্ড ফাইনাল খেলবে :)
হেনাভাই এবং পাগলী খুব সুন্দরভাবে ক্রিকেটের বিভিন্ন দিক নিয়ে বস্তুনিষ্ঠ আলোচনা করেছে, হেনাভাইয়ের বিশ্লেষনের জবাব নাই পাগলী কিছুটা আবেগ তাড়িত তারপরও তার বিশ্লেষনেও যোগ করার মত কিছু নেই হয়তো তার ডিভোশন! মোটিভেশন এই কথার সাথে ইন্সপিরেশন এন্ড মেডিটেশন যোগ করা যায়। মনোবল ধরে রাখার জন্য মেডিটেশন দরকার, প্রচন্ড চাপেও রাহুল দ্রাবির যেভাবে পাহাড়সম অনুকরনীয় মনোবল নিয়ে ব্যাট হাতে অনড় থাকেন উইকেটের সামনে সেটা আমাদের ক্রিকেটারদেরও চর্চা করা দরকার। ক্রিকেটারদের ধ্যান জ্ঞান ক্রিকেট এবং ফুটবলারদের ফুটবল অর্থাৎ যিনি,যে খেলাই খেলুননা কেন সেটা তার ধ্যান জ্ঞান হওয়া প্রয়োজন, তাহলেই পারফেকশন আশা করা যায়।
আমাদের খেলোয়াড়দের আমরাই নষ্ট করি, মনে আছে প্রথম যখন বাংলাদেশ টেষ্ট ষ্ট্যাটাস পায় খেলোয়াড়রা দেশে আসার পর রাজনৈতিক সর্বোচ্চ পর্যায় থেকে এমন সম্বর্ধনা দেওয়া হয় যেন মনে হচ্ছিলো তারা বিশ্বজয় করে এসেছে, খেলোয়াড়দের চেহারাতেও অপ্রস্ততের ভাব ছিল ওরাও এতটা আশা করেনি (আসলে ওটা ছিলো রাজনৈতিক স্টান্টবাজী যে, আমাদের সরকারের আমলে আমরা ক্রিকেটে টেষ্ট মর্যাদা অর্জন করেছি ---) ফলে ক্ষতি যা হওয়ার হয়ে গেছে পরে দল ফ্লপ! আসলে ঐ সময় বরঞ্চ ক্রিকেট ব্যবস্হাপনাকে আরো উন্নত করার প্রতিশ্রুতি দিয়ে বাজেট বরাদ্দ করা দরকার ছিল।
এখন আমরা কানমলা দেওয়ার কথা ভাবছি অথচ কাল দল জিতলে মাথায় নিয়ে নাচবো আসলে কোনটাই করা (কানমলা বা নাচা) উচিৎ নয়। ভাল করলে বলতে হবে খুব ভাল কিন্তু এই ভালকে বজায় রেখে আরো ভালো করতে হবে। আমরা অনেক সময় বেশী প্রত্যাশা করেও খেলোয়াড়দের উপর চাপ সৃষ্টি করি।
আচরনগত সমস্যার কারনে স্ক্যান্ডাল ছড়াচ্ছে। অনেক খেলোয়াড়ই গ্রামগঞ্জ থেকে আসছে, আন্তর্জাতিক পরিমন্ডলে ওনারা এক একজন এ্যম্বাসেডর অনেকেই তাদের অনুকরন করে সেই হিসেবে দেশে বা বিদেশে কি করতে হবে কি করতে হবেনা কি করলে দেশের দুর্নাম হবে এগুলো প্রশিক্ষন দিতে হবে সেরকম কোন ব্যবস্থা আছে কিনা জানা নেই।
দল এখন হারছে হারুক না সমস্যা কি ? বা অস্থির হওয়ারই বা কি আছে?? কাল বা পরশু বা তারপরদিন জিতবে। যদি সত্যি কর্তা ব্যাক্তিদের ক্রিকেটের প্রতি আন্তরিকতা থাকে তাহলে প্রতিটি ব্যর্থতাকে পোষ্টমর্টেম করে প্রতিটা পয়েন্ট সংশোধনের উদ্যোগ নিয়ে ক্রিকেটকে এগিয়ে নেওয়া প্রয়োজন সেরকম কর্তা ব্যাক্তিরা কি আসলে আছে ??

সুজনভাই
জানান দেন আপনি ঠিকমত পৌঁছেছেন কিনা!! আপনি যেদিন রওনা দেন সেদিনই ভোরে জেদ্দায় মাইক্রোবাস দূর্ঘটনায় পাঁচজন বাংলাদেশী মারা যায় আমি প্রথমে চমকে গেলেও পরে ভেবেছি আপনিতো মনেহয় বিকেলে এয়ারপোর্ট গিয়েছিলেন।

ফাহিম
তোমার দোসার বিজ্ঞাপনটা ভালই হয়েছে যমুনা ফিউচার পার্কে খেয়েছিলাম ভাল লাগেনি। দার্জিলিং এ আলু পরাটা খেয়েছিলাম ঠান্ডার কারনে হয়তো তখন গরম খাবারটা ভাল লেগেছিলো।
হঠাৎ বাড়ী যাচ্ছো ঘটনা কি? তোমার মা কি কাজের জন্য হেল্পার খুঁজছেন নাকি তুমিই উপযাজক হয়ে হেল্পারের খবর জানাতে যাচ্ছো । ইদানিং তোমার কথাবার্তায় কেমন কেমন সুর যেন ভাসছে এদিকে আমার অনুপস্থিতিতে তুমি আর পাগলী কি সব ষড়যন্ত্র পাকিয়ে কমেন্ট ডিলিট করেছো, আসলে কি করেছো তা জানতে পারলাম না। এই পাগলীর কথায় চলিওনা পাগলী তোমার মাথা খেয়ে সর্বনাশ করে দেবে। বুঝতেই তো পারছো তোমাকে বিগড়ে দিয়ে নিজে ১০০% ঠিক থেকে মজা লুটে নিয়ে দূর থেকে হোহো হিহি করে হাসছে। ;) :D সর্বনাশ যা হওয়ার তোমারই হবে :) অতএব, সাধু সাবধান!!! :) :D

মোস্তফা সোহেল ভাই
কেমন আছেন ? আপনার সুসংবাদের জন্য অভিনন্দন উইস য়ু বি এ প্রাউড ফাদার অফ নিউ বেবী সুন। শ্যামলী ভাবীর প্রতি যত্ন আত্তি বাড়িয়ে দিন, পারলে আম্মা বা শ্বাশুড়ী আম্মা বা মুরুব্বী কাউকে এনে রাখুন আর না হয় শ্বাশুড়ীর কাছে পাঠিয়ে দিন প্রথমবার মেয়েদেরকে মায়ের সাহচর্য্যে রাখা উচিৎ। আপনার তানিশা খুবই কিউট :)

পাগল বন্ধুরা আপনারা কেমন আছেন? আজ ২৪শে আষাঢ় কাঠাল পাকা গরমে আমি মোটামুটি সিদ্ধ হয়ে আছি মাঝে মাঝে বৃষ্টির দেখা পাই তাতে একদিকের পা ভিজলে অন্যদিক শুকনা থাকে :D
আরাফ মিঞা, শুভ মিঞা আপনাদের মিস করছি। যেখানেই থাকুন ভাল থাকুন সুস্থ্য থাকুন।

০৯ ই জুলাই, ২০১৮ ভোর ৬:০৩

সামু পাগলা০০৭ বলেছেন: পুলস বেরাদার! মিসড ইউ সো মাচচচ! অনেক সুন্দর, আন্তরিক কমেন্টে ব্যাক করেছেন।

কিছুটা আবেগ তাড়িত? কিছুটা? না, আমি প্রচন্ড আবেগ তাড়িত ক্রিকেট নিয়ে। আই এম রিয়েলি স্যাড পুলস ভাই। ২০১৫ র স্বপ্নের বছরের পরে এমন হার দেখার কথা কল্পনাও করতে পারিনি।

যে দেশে মাশরাফি ভাইয়ের মতো মানুষ থাকে, সে দেশে ক্রিকেটার কেন? কোন পেশার মানুষেরই ইন্সপিরেশনের অভাব হবার কথা না। আর মেডিটেশন সহ নানা ধরণের মানসিক এক্সারসাইজ করা উচিৎ। সহমত।

আফগানিস্তান যখন টি টোয়েন্টি বিশ্বকাপে একটি ম্যাচ জিতেছিল তারাও বীরের বেশে তাদের দেশে গিয়েছিল। ওদের দেশে ক্রিকেট একটি অনুপ্রেরণার নাম, হাজার সমস্যা ভুলে থাকার নাম। আফগানিস্তানে নিযুক্ত পাকিস্তানি কোচ বলেছিলেন, অন্য দেশের ক্রিকেটারেরা ক্যালোরি মেপে খায়, কিন্তু আফগান ক্রিকেটাররা সেসবের ধার ধারেনা, যা ইচ্ছে খায়, খুবই সরল।
ওদের ক্রিকেট অভিজ্ঞতা, সুযোগ সুবিধা, সচেতনতা আমাদের চেয়ে অনেক কম। নতুন আসা দেশটির এমন কোন সিনিয়ার নামকরা ক্রিকেটার নেই যে গাইড করবে। কিন্তু মাঠে দাপট দেখেন? কিভাবে হারালো আমাদের। আমি এই দেশটির উদাহরণ টানি এজন্যে যে আমরা সরকার, জনগন, নির্বাচক সবাইকে দোষ দিয়ে যাই। কিন্তু যেসব দেশ সে সবকিছুতেই আমাদের চেয়ে পিছিয়ে, তারাও সেদিন এসে এগিয়ে যাচ্ছে। আসলে আফগানদের মধ্যে আগুন আছে, আমাদের ও আছে, তবে আগুনটা ওঠে নামে।

এখন আমরা কানমলা দেওয়ার কথা ভাবছি অথচ কাল দল জিতলে মাথায় নিয়ে নাচবো আসলে কোনটাই করা (কানমলা বা নাচা) উচিৎ নয়। ভাল করলে বলতে হবে খুব ভাল কিন্তু এই ভালকে বজায় রেখে আরো ভালো করতে হবে। আমরা অনেক সময় বেশী প্রত্যাশা করেও খেলোয়াড়দের উপর চাপ সৃষ্টি করি।
আপনার সাথে অনেকাংশে সহমত, একসময়ে আমিও এমনই বলতাম। যে আমরা ফ্যানরাই বেশি বেশি করি। কিন্তু হুট করে অন্য একটি লজিক মাথায় এসেছে। বাংলাদেশের পারফরম্যান্স এমনই হয়। কোন কনসিসট্যান্সি, স্ট্যাবিলিটি নেই। হুট করে ৯ উইকেটে সাউথ আফ্রিকাকে হারিয়ে দেবে, ২০০ রানে ইন্ডিয়াকে অলআউট করবে, পেছনের সারির দল এমন কিছু করলে সেই দেশের জনগনের মাথা ঠিক না থাকারই কথা। আশার চেয়ে এত বেশি পেয়ে গেলে অবশ্যই সবাই মাথায় করে নাচা শুরু করে দেবে "হিরোদের।" আবার সেই দলই জিম্বাবুয়ে, আফগানিস্তানের সাথে হারবে, তখনো সমালোচনা হবে মারাত্মকভাবে। কেননা ইক্যুয়েশন মিলছে না। যে দল কদিন আগে বড় দলকে হারালো, সে আজক কেন এমন করবে? ফ্যানদের বেশি বেশি করার সাথে ক্রিকেটারদের ইনকনসিসট্যান্সির সম্পর্ক আছে।

আর সেটা যদি কারণ নাও হয়, আরেকটা কথা বলব। ভারতের মতো প্রেশার এই পৃথিবীর অন্য কোন ক্রিকেটারের নেই। ওদের দেশে, ভালো ক্রিকেটারদের ছবি টানিয়ে, ধুপ দিয়ে পূজা করা হয় রীতিমত। ঈশ্বরের জায়গায় বসিয়ে দেওয়া হয়, আবার এক ম্যাচ খারাপ করলে জুতার মালা পড়িয়ে, স্ট্যাচু বানিয়ে পুড়িয়ে দেওয়া হয়। পাকিস্তানেও একই ব্যাপার। আর পাকিস্তানও ইনকনসিসটেন্ট। একটি টুর্নামেন্টে ভারতের সাথে হারের পরে পাকিস্তানি মিডিয়া ধুয়ে দিচ্ছিল ওদেরকে, তখন পাকিস্তান ভালো খেলে ফাইনাল পর্যন্ত গিয়ে ভারতকেই হারিয়ে চ্যাম্পিয়ন হলো, ব্যাস সাথে সাথে গালি ফুলে পরিণত হয়ে গেল। ফুটবল, বেসবল, হকি, বাস্টেকটবল, টেবিল টেনিস সহ সব খেলায় একই ব্যাপার। যে সিজনে ভালো করবে মানুষ মাথায় নিয়ে নাচবে, যে সিজনে খারাপ করবে ভুলে গিয়ে ছুড়ে ফেলে দেবে। এটা একজন খেলোয়াড়ের জীবনের অংশ। এই চাপটা না নিতে পারলে বন্ধুদের সাথেই খেলা উচিৎ শুধু, জাতির জন্যে নয়।

আচরনগত সমস্যার কারনে স্ক্যান্ডাল ছড়াচ্ছে। অনেক খেলোয়াড়ই গ্রামগঞ্জ থেকে আসছে, আন্তর্জাতিক পরিমন্ডলে ওনারা এক একজন এ্যম্বাসেডর অনেকেই তাদের অনুকরন করে সেই হিসেবে দেশে বা বিদেশে কি করতে হবে কি করতে হবেনা কি করলে দেশের দুর্নাম হবে এগুলো প্রশিক্ষন দিতে হবে সেরকম কোন ব্যবস্থা আছে কিনা জানা নেই।
সহমত সহমত সহমত! পরিবার থেকে প্রথমে মূল্যবোধের শিক্ষা দেওয়া উচিৎ। আর বোর্ডেরও এসব স্ক্যান্ডালের ব্যাপারে কঠোর হওয়া উচিৎ।

দল এখন হারছে হারুক না সমস্যা কি ? বা অস্থির হওয়ারই বা কি আছে?? কাল বা পরশু বা তারপরদিন জিতবে।
হারাটা অস্থির করছে না পুলস ভাই, হারার ধরণটা কষ্ট দিচ্ছে। কাল জিতলেও এই ৪৩ রানের ইতিহাস মুছে যাবেনা। যাই হোক, তবুও জিতুক, আবারো জিতুক। সব সমস্যা পেছনে ফেলে, এগিয়ে যাক সামনে।

সুজন ভাইকে নিয়ে চিন্তা হচ্ছে। উনি যতদিন না জানাচ্ছেন ঠিকমতো পৌঁছেছেন আমি শান্তি পাচ্ছি না।

এই পাগলীর কথায় চলিওনা পাগলী তোমার মাথা খেয়ে সর্বনাশ করে দেবে। বুঝতেই তো পারছো তোমাকে বিগড়ে দিয়ে নিজে ১০০% ঠিক থেকে মজা লুটে নিয়ে দূর থেকে হোহো হিহি করে হাসছে। ;) :D সর্বনাশ যা হওয়ার তোমারই হবে :)
আমি ঠিক থাকব? আপনার ফাহিম গেছে হাত থেকে, তার মনে অন্য সুর বাজছে। ;) ওর দেখাদেখি আমিও ১০০% বিগড়াব! :P

২৫৭| ০৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৪০

পুলক ঢালী বলেছেন: ওওওও! অনেকদিন থেকে একটা কথা বলবো বলবো করে মনে থাকেনা বলা হয়না । হেনাভাই চিটিং করে হাপ সেঞ্চুরী করেছে আর প্রতিটা কমেন্টে দাদুর চিটিংবাজী দেখে নয়নতারা মুচকী মুচকী কিউট হাসি দিচ্ছে!! :D :)

২৫৮| ০৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আরে পুলক ঢালী ভাই যে! আপনার পথের দিকে চেয়ে থাকতে থাকতে আমাদের চোখে ছানি পড়ে গেল। গ্রাম থেকে এসেছেন যখন, তখন নিশ্চয় আমাদের জন্য গ্রামীন হাটে বাজারে ভাজা গরম গরম গুড়ের জিলাপী এনেছেন। ব্যাগ থেকে বের করুন, আমি ততক্ষণে হাত ধুয়ে আসি।

আসলে আমি একটু গেঁয়ো টাইপের মানুষ। হাঃ হাঃ হাঃ।

২৫৯| ০৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৫৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আর প্রতিটা কমেন্টে দাদুর চিটিংবাজী দেখে নয়নতারা মুচকী মুচকী কিউট হাসি দিচ্ছে!! :D :)


এটা একদম ঠিক কথা বলেছেন পুলক ভাই। নয়নতারা তার দাদুর সদর অন্দর সব চেনে। ওর নানুবাড়িতে থাকায় মনটা ভালো নেই রে ভাই। আগামী শুক্রবারে ওদের নিয়ে আসবো ভাবছি।

২৬০| ০৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন:

আমার নয়নতারার আর একটি ছবি। পুলক ঢালী ভাইয়ের শুভাগমন উপলক্ষে।

০৯ ই জুলাই, ২০১৮ ভোর ৬:০৭

সামু পাগলা০০৭ বলেছেন: ওর ছবিটি দেখে আমার মনে যেসব কথা এসেছে পুলস বেরাদার তা বলে দিয়েছেন, তাই তার মন্তব্যই কপি পেস্ট করছি।

ইস্ এইটাকে যদি কাছে পাইতাম কিইইই যে কচলাইতাম আর চটকাইতাম!!!
ছবিটা দিয়ে আরাফ, ফাহিমদের মত হামলা করার লোভ ধরিয়ে দিচ্ছেন।

২৬১| ০৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫০

পুলক ঢালী বলেছেন: গ্রামীন হাটে বাজারে ভাজা গরম গরম গুড়ের জিলাপী এনেছেন।
হেনাভাই সব এখন কমার্শিয়াল, গ্রামের মেলায় জিলাপী ভাজতে দেখে গুড়ের রসে ডুবানো একদম মচমচে জিলাপী কিনে ওখানেই খাওয়া ধরলাম কড়মড় করে খেতে ভালই লাগছিলো কিন্তু দাতের ব্যায়াম হলেও রসনা সন্তুষ্ট হচ্ছিলোনা ভেজাল গুড়ের কারনে ঘন চিনিও সম্ভবত ব্যবহার করা হয়েছিলো যার কারনে পরদিন স্টমাক বিট্রে করেছিলো এখন বলুন জেনেশুনে কি আপনাকে আমি বিষ খাওয়াতে পারি ?? এক কাজ করুন হাত যখন ধুয়েই ফেলেছেন মুড়ির সাথে বোম্বে সুইটসের চানাচুর আর পেয়াজ কুচি, কাচামরিচ কুচি সাথে একটু সরষের তেল দিয়ে কষ্ট করে মাখিয়ে খেয়ে নিন। ঢাকায় থাকলে পুরান ঢাকায় তৈরী কাসুন্দী পাঠিয়ে দিতাম কি আর করা গ্রামে আছি যে !!! ;)

তানিশাদের কবে আসার কথা ? এখন 'ও' কোন দিকে যাবে!!? নানু আর দাদু তো নিজেদের কাছে রাখার জন্য টাগ অব ওয়ার শুরু করে দেবে? এক কাজ করুন তানিশাকে নানা নানী সহ নিয়ে আসুন আবার কিছুদিন পর আপনি আর বুড়ী ভাবি ওর নানা নানীর বাসায় গিয়ে থেকে আসুন।
আপনার তো কঠিন অবস্থা চলছে । বৌমা নেই ভাবী ঢাকায় এখন রান্না খাওয়া কিভাবে চলছে ? ওতেল দ্যা ইতালীয়ানায় আবার যাচ্ছেন না তো!!!!!?? হা হা হা ;) =p~ =p~

২৬২| ০৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫৮

পুলক ঢালী বলেছেন: আহা কি সুন্দর! কি কিউট! কি পবিত্র হাসি! আমার কলুষিত মনের কারনে এমন পবিত্র হাসি হারিয়ে গেছে। :D
ইস্ এইটাকে যদি কাছে পাইতাম কিইইই যে কচলাইতাম আর চটকাইতাম!!!
ছবিটা দিয়ে আরাফ, ফাহিমদের মত হামলা করার লোভ ধরিয়ে দিচ্ছেন। :) :) :D :D

২৬৩| ০৯ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৩৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আহা কি সুন্দর! কি কিউট! কি পবিত্র হাসি! আমার কলুষিত মনের কারনে এমন পবিত্র হাসি হারিয়ে গেছে। :D


@ ভাই পুলক ঢালী, এটা কী বললেন? আপনার মন কলুষিত হবে কেন? সৌন্দর্য ও পবিত্রতার প্রশংসা করা মানুষের মন কখনো কলুষিত হয় না। দোষ ত্রুটি, ভুল ভ্রান্তি আমাদের সবার মধ্যেই আছে। দিজ আর হিউম্যান এররস। কিন্তু এই আড্ডাঘরের কারো মনই কলুষিত নয়। অন্তত এতদিন আপনাদের সাথে আড্ডা দিয়ে আমার তাই মনে হয়।

২৬৪| ০৯ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৩৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
৥ সোহেল ভাই- ছবির প্রশংসার জন্য ধন্যবাদ। ভাল থাকুন।

৥ সনেট কবি- আড্ডঘরকে নিয়ে দুটি সনেট উপহার দেওয়র জন্য অভিনন্দন্।

৥ ম্যাডাম-কেমন আছেন আপনি ?

১১ ই জুলাই, ২০১৮ ভোর ৬:০৩

সামু পাগলা০০৭ বলেছেন: ভালো আছি রে। আপনি কেমন আছেন? এবারের বিশ্বকাপ কেমন লাগছে?

আসলেই, সনেট কবি অনেক আন্তরিক একটি কাজ করেছেন।

২৬৫| ০৯ ই জুলাই, ২০১৮ দুপুর ২:০১

পুলক ঢালী বলেছেন: আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ভাই পুলক ঢালী, এটা কী বললেন? আপনার মন কলুষিত হবে কেন? সৌন্দর্য ও পবিত্রতার প্রশংসা করা মানুষের মন কখনো কলুষিত হয় না। দোষ ত্রুটি, ভুল ভ্রান্তি আমাদের সবার মধ্যেই আছে। দিজ আর হিউম্যান এররস। কিন্তু এই আড্ডাঘরের কারো মনই কলুষিত নয়। অন্তত এতদিন আপনাদের সাথে আড্ডা দিয়ে আমার তাই মনে হয়।
হা হা হা হেনাভাই কি বুঝেছেন জানিনা! দোষ ত্রুটি তো হিউম্যান এরর এগুলো ক্ষমার যোগ্য! ভুল করলাম মাফ চেয়ে নিলাম ব্যাস শেষ মানুষ ভুল করবেই তাই তো কাঠ পেন্সিলের পিছনে ভুল মোছার জন্য রাবার থাকে। আসলে পবিত্র সুন্দর ফুলের মত নিঃস্বার্থ হাসি শিশুদের পক্ষেই হাসা সম্ভব বড় হলেই যখন স্বার্থ চেতনা, আত্ম সুখ, আত্ম ভাবনা মনে আসন গেঢ়ে বসে! সারাক্ষণ একে অপরের সাথে এগিয়ে যাবার প্রতিযোগিতায় মগ্ন থাকে তখনই মন কলুষিত হয়ে যায়। (এটা আমার ধারনা আরকি! :D ভিন্ন মত থাকতেই পারে সেজন্যই আমার কলুষিত মনের কথা বলেছি :-B )

আমি ঠিক থাকব? আপনার ফাহিম গেছে হাত থেকে, তার মনে অন্য সুর বাজছে। ;) ওর দেখাদেখি আমিও ১০০% বিগড়াব! :P
হা হা হা রিভেঞ্জ উইথ মি ? ভবি ভোলবার নয়। তুমি পাগলীকে চিনতে আমার বাকী নেই :D মন ঠিক কর, শক্ত করো, ইমোশন কমাও, নাহলে ভবিষ্যতে চোখের পানি ফেলতে ফেলতে সাগর বানিয়ে ফেলবে :) ইদানিং মনে হচ্ছে তোমার মধ্যে ইষ্ট্রোজেন প্রোজেষ্টোরেন এর মাত্রা বেড়ে গিয়েছে কিছু করার নেই, :D তোমারও কোনো দোষ নেই সব দোষ বয়সের হা হা হা। =p~

কোনো একজনের কোনো এক পাগলী :D

১১ ই জুলাই, ২০১৮ ভোর ৬:১৯

সামু পাগলা০০৭ বলেছেন: পুলস বেরাদার, রিভেঞ্জ টিভেঞ্জ রাখার জায়গা মনে কোথায়? মন তো প্রেমে পরিপূর্ণ হয়ে গেছে! উফফ! কি এক অনুভূতি! আসলেই আমার বয়সেরই দোষ! নাহলে এভাবে কাউকে ভালো লাগে? এত পাগলী হওয়া যায় কারো জন্যে? পারব না পুলস ভাই! আমি আরর শক্ত হতে পারব না, মনটা প্রেমে পড়ে মোমের মতো গলে গেছে। সাগর হোক, মহাসাগর হোক, সে ভয়ে কি প্রেম আটকাবে?

সবাই তো ভালোবাসা চায়
কেউ পায় কেউ বা হারায়
তাতে প্রেমিকার কি আসে যায়? :D

আমি "ও" কে জলদিই আপনাদের সাথে পরিচয় করিয়ে দেব। দোস্তের কথাগুলোই আমাকে সাহসী হতে সাহায্য করছে। থ্যাংকস টু দোস্ত! :)

আমি তো গানের পাগলী হিসেবে নিজেকে ভাবছিলাম, হায় হায় এই পাগলী তো শেষে মরে যায়! ধুর!

আমার মনে আজকাল শুধু এই গানটিই বাজতে থাকে, view this link :)

আই হ্যাভ এ ড্রিম
আই হোপ ইট উইল কাম ট্রু
দ্যাট ইউ আর হেয়ার উইথ মি
আই এম হেয়ার উইথ ইউ!

২৬৬| ০৯ ই জুলাই, ২০১৮ দুপুর ২:১০

পুলক ঢালী বলেছেন: @@# প্রোজেষ্টেরন

২৬৭| ০৯ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:০২

মোস্তফা সোহেল বলেছেন: পুলক ঢালী ভাই,বেশ কয়েক দিন পরে আড্ডাঘরে আপনাকে দেখে খুব ভাল লাগল।আড্ডাঘরের আপনাদের সাথে রোজ আড্ডা দিতে দিতে আপনারা সবাই কখন যে আমার খুব কাছের মানুষ হয়ে গেছেন তা বুঝতেই পারিনি।তাই ভবিষ্যৎ বাবা হওয়ার সুসংবাদটি আপনাদের সাথে শেয়ার না করে পারিনি।
তার চেয়ে বড় কথা আপনাদের দোয়া নেওয়া ছিল সবচেয়ে বড় বিষয়।আপনাদের দোয়াই আর আল্লাহর রহমতে আশা করি সব ভাল হবে।
তা হঠাৎ করে গ্রামে গেলেন যে?ওখানে কি ঠিক মত নেটওয়ার্ক পায়?আমাদের গ্রামে তো নেটওয়ার্কের যা তা অবস্থা।
শ্যামলী বর্তমানে তার মায়ের কাছেই আছে।

২৬৮| ০৯ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ ভাই পুলক ঢালী, পৃথিবীতে আমার সবচেয়ে প্রিয় হলো ফুল আর শিশু। এই দুটো দেখলেই আমার মন ভালো হয়ে যায়। পাপ পঙ্কিলতায় পূর্ণ কুৎসিত এই পৃথিবীতে এরা হলো নিস্পাপ সৌন্দর্যের বিশুদ্ধ প্রকাশ। তাই আপনি যে বলেছেন, আসলে পবিত্র সুন্দর ফুলের মত নিঃস্বার্থ হাসি শিশুদের পক্ষেই হাসা সম্ভব বড় হলেই যখন স্বার্থ চেতনা, আত্ম সুখ, আত্ম ভাবনা মনে আসন গেঢ়ে বসে! এই কথার সাথে আমি মোর দ্যান হান্ড্রেড পারসেন্ট একমত। সত্যিই তাই।

২৬৯| ০৯ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ ভাই মোস্তফা সোহেল, বাবা হতে আর কত দেরি? ফুলের মতো একটি শিশু এসে আপনার কোল ভরিয়ে দিক, এই প্রার্থনা করি। বাবা হবার সাথে সাথে কিন্তু বাচ্চার ছবি আর মিষ্টি চাই আড্ডাঘরে। হাঃ হাঃ হাঃ।

২৭০| ০৯ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০৪

পুলক ঢালী বলেছেন: তা হঠাৎ করে গ্রামে গেলেন যে?
ভাই মোস্তফা সোহেল
আমি গ্রামের মানুষ গ্রামেই আমার বসবাস মাঝে মাঝে ঢাকায় ঘুরতে যাই ;) :-B =p~

এই কথার সাথে আমি মোর দ্যান হান্ড্রেড পারসেন্ট একমত। সত্যিই তাই।

হে হে হে হেনুবাই খাইলেন নি ধরা ! আন্নের মনও ভীষন কলুষিত হা হা হা ;) :D =p~ =p~ =p~

নয়নতারার কথা ভাবতে ভাবতে শুনুন

২৭১| ১০ ই জুলাই, ২০১৮ সকাল ১০:২২

মোস্তফা সোহেল বলেছেন: প্রিয় আডডাবাসী সবাই কেমন আছেন?

আজ বিশ্বকাপের প্রথম সেমি ফাইনাল ম্যাচ।খেলা শুরু হবে রাত বারোটাই।আমি ঘুম কাতুরে মানুষ।বারোটাই খেলা শুরু হবে খেলা শেষ হতে দুঘন্টা।ঘুমাতে ঘুমাতে রাত তিনটা।সারাদিন অফিসে বসে ঘুমাইতে হবে আর কি।
আজ আমি বেলজিয়ামের পক্ষে।ফ্রান্স আর্জেন্টিনাকে হারিয়েছিল তাই ওরা ভাল দল নয় ;)

২৭২| ১০ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৩৩

পুলক ঢালী বলেছেন: গুরুজী
২৭০ নং কমেন্টে মজা করলেও আপনার ২৬৮ নং মন্তব্যটি খুবই সুন্দর হয়েছে কঠিনভাবে সহমত প্রকাশ করার জন্য অশেষ ধন্যবাদ। :) ভাল থাকুন।

২৭৩| ১০ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৪৫

পুলক ঢালী বলেছেন: আজ আমি বেলজিয়ামের পক্ষে।ফ্রান্স আর্জেন্টিনাকে হারিয়েছিল তাই ওরা ভাল দল নয়
হা হা হা আমি ফ্রান্সের পক্ষে উপরে কমেন্ট করেছি ফাইনালে ইংল্যান্ড আর ফ্রান্স খেলুক। তবে আজকেই মনে হয় বিশ্বকাপের সেরা খেলাটা হবে।
হেনাভাই মানে গুরুজী রাস্তা বাৎলে দিয়েছেন তো! দিনে আগেভাগে অফিসে ঘুমিয়ে (ঝিমিয়ে) নিন। :D
শ্যামলী ভাবীকে মায়ের কাছে পাঠিয়ে খুব ভাল করেছেন।

২৭৪| ১০ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:১৭

আরাফআহনাফ বলেছেন: "কোন কারণ নাই" ভাইরাসে আক্রান্ত হয়া অফে আছিলাম আইসা দেখি আমার পরানের ঢালী ভাই বইয়া আছেন! !
সেলাম সবাইরে - ভালো তো সবাই?

সুজন ভাইয়ের সাথে ২ দিন আগে কথা হৈলো - ভালোয় ভালোয় পৌঁছেছেন দেশে - আলহামদুলিল্লাহ।

গুরুজী - আমাগো নয়নতারার এমন সব ছবি দিতাছেন - দূরে থাকা উচিৎ কিনা ভাবতাছি - গুল্লু - গুল্লু রাজকন্যা আমাদের। ভালোবাসা আর আশীর্বাদ অফুরান তার জন্য - আপনাদের সবার জন্য।

মোস্তফা সোহেল ভাই - আপনার আর্জেন্টিনা আর আমার জার্মানী আমাগোরে যে দু:খ দিলো ! ! !
শোক কাটাইতে পারি নাই এখনো। তবে সুখের কথা আমার অবশিস্ট দুই প্রিয় দল ফ্রান্স আর বেলজিয়াম খেলতে নামবে আজ।
জার্মানীরে পাইলে সোনায় সোহাগা হৈত :|

ঢালী ভাই,
"তবে আজকেই মনে হয় বিশ্বকাপের সেরা খেলাটা হবে। " আপনার সাথে একমত - হুম আজকেই ফাইনাল দেইখা লন।(দেখতে হবে তো - কার সিলেকশন ...........!) আমার বাজী ফ্রান্সের উপর। ফাইনালের কম্বিনেশন আমার চোখে - ফ্রান্স-ক্রোয়েশিয়া
গুরুজীরে পঁচাইলেন "হে হে হে হেনুবাই খাইলেন নি ধরা ! আন্নের মনও ভীষন কলুষিত হা হা হা ;) :D =p~ =p~ =p~ " কামডা ঠিক করলেন না - যান - আমার মনও কুলষিত :-B

সাদী ভাই - একটা নাটক দেছেলাম এই আড্ডাঘরে তাই বইলা কী কতা কওন বন্ধ কইরে দিলেন ??? :(
আমি আপনারে আর "ফাহিম - দ্য গ্রেট ফাজিল" কমু না :-P ..........হৈলো, আসেন এবার ভাব করি - এই আমার বুড়া আন্গুল আর এই আপনার বুড়া আন্গুল - দিলাম ঘষা - আমরা আবার আগের মতো সখা :-B :-B

বোনডি আমার - তোমারেই কই - এই যে ৪৩ এর দু:খ - আমি ভুলবো কী করি , এই যে জার্মানীর বিদায়ের দু:খ ভুলবো কী করি?? :(( দুই দুইটা শোকে আমি পুরাই পাথথর শুধু না ইস্পাত হয়া গেছিলাম গা :-B
সব ভুলে যাব কিন্তু ৪৩এর বেদনা ভুলার নয় রে ........ ভুলার নয়। তব্দা হৈয়া ছিলাম - কিছুই ভালো লাগে নাই - তাই দূরে ছিলাম।

মুজিব পরদেশির গলায় গান শুনুন সবাই -
https://www.youtube.com/watch?v=j6v6N_EuPm0&feature=youtu.be - সাদা দিলে কাদা লাগাই গেলিরে ...




১১ ই জুলাই, ২০১৮ ভোর ৬:৩৫

সামু পাগলা০০৭ বলেছেন: সবার শেষে এমনকি একটা গাভীর পরে আমার কথা মনে হলো? X(( ;)

সালাম, কেমন আছ ভাইয়া? "কোন কারণ নাই" ভাইরাসে আক্রান্ত কেন হলে? বাড়িতে কি শালিকের আগমন ঘটেছে? নাকি অফিসে নতুন কেউ? ;) :)

আলহামদুলিল্লাহ, সুজন ভাইকে নিয়ে চিন্তা হচ্ছিল খুব। খবরটা জানানোর জন্যে থ্যাংকস ভাইয়া। আশা করি উনি অসাধারণ আনন্দময় সময় কাটাচ্ছেন সবাইকে নিয়ে।

ছোটবেলায় বাংলা মুভিতে দেখাত চোরের হাতে জ্বলন্ত কিছু দিয়ে সিল মেরে দেওয়া হয় "আমি চোর!" এই ৪৩ রানটা আমার মনে জ্বলন্ত "পরাজয়" সিল মেরে দিয়েছে। ইট হার্টস সো ব্যাড ভাইয়া। আমি কি যে কষ্ট পেয়েছি! চোখের পলকে কি থেকে কি হয়ে গেল! আমাদের ইনকনসিসট্যান্সির প্রবলেম কবে যাবে? আমাদের মেয়েরা তেমন কোন সুযোগ সুবিধা না পেয়ে টুর্নামেন্ট, সিরিজ জিতে যাচ্ছে। আর পুরুষ দল? আরেহ, পুরুষ ক্রিকেটের মধ্য দিয়ে যেসব আজেবাজে কথা অন্য দেশের কাছ থেকে আমরা শুনে এসেছি সেসবের জ্বালা ওয়ার্ল্ড কাপ দিয়ে মেটাতে পারব না? ফিলিং হোপলেস..... :(

খুব সুন্দর গান ভাইয়া। অন্যরকম! থ্যাংকস ফর শেয়ারিং।
গান: view this link

২৭৫| ১০ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৩৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আরে, আমি বেলজিয়ামের সাপোর্টার হয়ে গেছি বলে সবাই বেলজিয়ামের সাপোর্টার হয়ে যাচ্ছে, ব্যাপার কী? আমি তো ব্রাজিলের মেয়েদের সাম্বা নাচ দেখতে না পেয়ে ডিগবাজি দিয়েছি। তাই বলে সবাই? আরাফআহনাফ, তুমি ভাই আমার জন্য ফ্রান্সের আইফেল টাওয়ারে খানা পিনা নাচনা গানার ব্যবস্থা করে রাখো। বলা তো যায় না, ফ্রান্স যদি সত্যি সত্যিই চ্যাম্পিয়ন হয়ে যায়, তাহলে আমাকে আবার ডিগবাজি দিতে হবে। ফরাসী মেয়েদের সাথে বিয়ারের ক্যান হাতে নাচ গান করার মজাহি কুছ অর হ্যায়।

২৭৬| ১০ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৪

আরাফআহনাফ বলেছেন: গুরুজী সালাম।
"আমি তো ব্রাজিলের মেয়েদের সাম্বা নাচ দেখতে না পেয়ে ডিগবাজি দিয়েছি। তাই বলে সবাই?" না গুরুজী, আমি কিন্তু প্রথম থেইক্কা ১/জার্মানী :( ২/ ফ্রান্স B-) ৩/ বেলজিয়াম :) - ভদ্দর নোক বইলে কথা - আমি তো আর ডিগবাজী খাইতে পারি না ! ! ! তয়, আপনি ফ্রান্সে যোগ দিলে কিছু দেখাইতে পারি ........ ;) কথা দেন যে - আর ব্রাজিল/আর্জেন্টিনা করপেন না :#) যদি করেন তো - দেখনের কাম নাই - চোক্কু বুইজা ফালান --- আর ফ্রান্স করলে এইডি দেকপার পারবেন :P






খানাপিনা যার দায়িত্বে - সেই সুজন ভাই থাকলে ভালো হতো তারপরও যখন চাইলেন না দিয়ে কী পারি??? এই লন
ফ্রান্সের আইফেল টাওয়ারে খানা পিনার ব্যবস্থা..........



ভালো থাকুন।

২৭৭| ১০ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৩৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাঃ হাঃ হাঃ। সত্যি সত্যিই আইফেল টাওয়ার রেস্টুরেন্টে এত চমৎকার খানা পিনার ব্যবস্থা আছে জানতাম না। তাহলে আমার জিএফকে সাথে নিয়ে সেখানে যেতেই হয়। ধন্যবাদ আরাফআহনাফ

২৭৮| ১০ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এই মাইয়াগুলা আমার থাইকা এক দেড় হাত লম্বা। অগো লগে ডেটিং করলে নয়নতারা হাসবো।

২৭৯| ১০ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:২৯

আরাফআহনাফ বলেছেন: লম্বায়ও মাইপা ফালাইছেন???!!! :D
খাইছে আমারে , ছুডু খাডো মাইয়া কই পাই :-*

আইচ্চা এইবার জিত্তা লই, পরেরবার আপনার লাইগা কুতুকুতু পুতুপুতু একখান প্রান্চ ডল লিয়া আমুনে B-)
আপনার আর নয়নতারা দুজনে মিইল্লা খেলপেন!!!!

জার্মানীর ফরমটা ফিলাপ কইরালান দেহি!! :-B

২৮০| ১০ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩

পুলক ঢালী বলেছেন: আরাফআহনাফ সাব
বহুদিন পর আসলেন!! আপনাকে কোন ভাইরাসে পেয়েছিল ফুটবল না ক্রিকেট ? তাপমাত্রা কততে চড়েছিলো?
ফ্রান্স-ক্রোয়েশিয়া আপনার নির্বাচন ঠিক আছে আমিও তাই মনে করি তবে ইংল্যান্ডকে সমর্থন দেওয়ার পিছনে কারন হলো ফ্রান্সের জেতাটা নিশ্চিত করা। :D

হুম আজকেই ফাইনাল দেইখা লন
ভাইসাব খেলা দেখার উপায় নাই টিভিই নাই, নেট যেমন তেমন খেলা দেখা সম্ভব না, ফলাফল শুনেই সন্তুষ্ট থাকতে হচ্ছে :)

কামডা ঠিক করলেন না - যান - আমার মনও কুলষিত :-B
হুম!! ভাব দেখে মনে হচ্ছে এক মিনিট আগেও আপনি ভীষন পবিত্র ছিলেন এখন ভাব নিলেন যে নষ্ট হয়ে গেছেন!!! অথচ' আমি জানি আপনার চরিত্র হাসের মত পবিত্র ;) :D =p~

সুজন ভাইয়ের আপডেট দিয়ে ভাল করেছেন ধন্যবাদ। উনি খুব সরল সাদাসিধা মানুষ ভাল লাগে তাই কোন খবর না পেয়ে চিন্তা হচ্ছিলো।

এই মাইয়াগুলা আমার থাইকা এক দেড় হাত লম্বা। অগো লগে ডেটিং করলে নয়নতারা হাসবো।
হা হা হা ওস্তাদজী! আরাফমিঞা প্রস্তাব দিছে তারে কন হাই হিলের কাউবয় জুতা পাঠাইতে তাইলে আন্নের মনোবাসনা ষোলকলায় পূর্ন হয়। ;)

২৮১| ১১ ই জুলাই, ২০১৮ ভোর ৬:৫৫

সামু পাগলা০০৭ বলেছেন: হেনাভাই, প্রেমে জাতি, অর্থনৈতিক অবস্থান, বয়স, হাইট কোন ব্যাপারই না! ;) আপনার যদি কাউকে ভালো লেগে থাকে, তবে এগিয়ে যান, পাগল জাতি আপনার সাথে আছে। ;) :D

আপনার জন্যে হেনাভাই, আশা করি আর কোন বাঁধা নেই প্রেমের পথে! ;)





২৮২| ১১ ই জুলাই, ২০১৮ সকাল ১০:১৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শুভ সকাল। শুভ সন্ধ্যা।


@ ম্যাডাম, আমার তো তিনটা মেয়েই পছন্দ। তুমি টস করে জানিয়ে দাও ডেটিং-এ গিয়ে কার সাথে রসের আলাপ করবো? সাবধান, আমার বুড়ি যেন টের না পায়। নয়নতারা ওর নানু বাড়ি থাকতে থাকতেই ডেটিংটা সেরে ফেলি। হে হে হে। =p~ =p~ =p~

১২ ই জুলাই, ২০১৮ ভোর ৬:৫১

সামু পাগলা০০৭ বলেছেন: শুভ সকাল হেনাভাই!

আরেহ হেনাভাই! এটা একটা কথা বললেন? আপনার মতো ডিজিটাল মর্ডান রোমান্টিক মানুষ একটিকে চুজ করবে? মানে হয়? আপনার তিনটি পছন্দ, বুটও তিন ডিজাইনের, সবার সাথে ডেট করবেন। এত ভাবাভাবির কিছু নেই। হেনাভাই আপনি এগিয়ে যান, আমরা আছি আপনরা সাথে! ;)

হ্যাঁ হ্যাঁ, কেউ টের পাবে না, আমরা আছি না? :D

এই গানটি শুনুন: view this link

২৮৩| ১১ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৩৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বেলজিয়ামের মুখে ঝাঁটা মারি। ছ্যা ছ্যা ছ্যা।

১২ ই জুলাই, ২০১৮ ভোর ৬:৫১

সামু পাগলা০০৭ বলেছেন: হিহি হাহা! পারেনও আপনি!

২৮৪| ১১ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫২

আরাফআহনাফ বলেছেন: "আমার তো তিনটা মেয়েই পছন্দ। তুমি টস করে জানিয়ে দাও ডেটিং-এ গিয়ে কার সাথে রসের আলাপ করবো? সাবধান, আমার বুড়ি যেন টের না পায়। নয়নতারা ওর নানু বাড়ি থাকতে থাকতেই ডেটিংটা সেরে ফেলি। হে হে হে। " - ঐ পুঁচকি মেম আপনারে কী বু্দ্ধি দিবো - সেদিনকার ছাওয়াল - খালি মনের কথা টানাটানি করে, টাইনা নিয়া আহে ---------------- :D
শুনেন আমি ভালো কথা কই - ঐ যে তিন নম্বরটা - আহারে মুরগী দেখাইতাছে যে মাইয়াডা - আমার মনে হয় আপনারে শিয়াল :P (আমাদের সমাজে যদিও আপনি গুরু! ! !) মনে কইরাই কাজটা করছে - গুড সাইন গুরুজী - আগায়া যান, সামনে বাড়েন সাহস লইয়া।
বুড়ি ভাবী আর তার সাথে নয়নতারা - ঐ পার্ট আমরা সামাল দিতাছি B-) আপনি আবার দেরী কইরেন না কইলাম - ঝাঁপায়া পড়েন B-)) মনে পড়ে কী - চয়নিকার কথা - ঐযে একটা ছড়া ছিলো
"এক যে বোকা শেয়ালে
মুরগি এঁকে দেয়ালে
আপন মনে চাটতে থাকে খেয়ালে
:D =p~ :-B :D =p~ :-B

"বেলজিয়ামের মুখে ঝাঁটা মারি। ছ্যা ছ্যা ছ্যা।" - আগেই তো কইছিলাম :-B ---- হুনলেন না! ! !


"আপনার জন্যে হেনাভাই, আশা করি আর কোন বাঁধা নেই প্রেমের পথে!" - ঐ কও কী তুমি - বাঁধা নাই মানে - তুমি নিজেই তো বাঁধা একটা - যে বুট দিছো তুমি - ঐডা পইরা বিমানে উঠতে পারবোনি আমাগো গুরুজী, উঠতে পারলেও রাখবো কই আবার কিরাম কিরাম জানি লাগতাছে আমার - মনে হইতাছে এসব তোমার নিজের স্টকের B-)) ! !!!!

গুরুজী পায়ের ও পিঠের যত্ন নিবেন -

(বি:দ্র: আমার কাছে ফ্রান্সুর একটা ভিসা আছে
পুনরায় বি: দ্র: যত্ন পায়ের (জুতা বিষয়ক) ও যত্ন পিঠের(বুড়ি ভাবী বিষয়ক))

ঢালী ভাই - গেলেন কোম্বে?????????????? গুরুজীতো প্রেমের পথে উড়াল দিলো দিলো বল....
গ্রামে থাকেন - পাখ-পাখালির যত্ন-আত্তি নিয়েন - শালিক পাখী যেন উড়াল না দেয়! !!

সোহেল ভাই - ব্যস্ত নাকি?

১২ ই জুলাই, ২০১৮ ভোর ৬:৫৪

সামু পাগলা০০৭ বলেছেন: ঐ পুঁচকি মেম আপনারে কী বু্দ্ধি দিবো - সেদিনকার ছাওয়াল - খালি মনের কথা টানাটানি করে, টাইনা নিয়া আহে ---------------- :D
ভাইয়াআআআ! কে পুঁচকি হ্যাঁ? আমি? তাই না? আজ সব বলছি, আমি যখন আসলেই পুঁচকি ছিলাম তখন কে আমাকে এসে বলত, "বোননন, বলনা ডেটে কোন ড্রেস পরে যাব?, আগে কাকে ডেট করব রিনিকে নাকি মিনিকে?, কার সাথে বেশি মানায় বলত? কাকে ওয়েটিং এ রাখব? কার সাথে সকালে, কার সাথে বিকেলে? কার সাথে ফোনে, কার সাথে নেটে?" তুমি যে কার কার সাথে কি করে বেড়িয়েছ সবই আমার জানা! ;)
এসব জিজ্ঞেস করে করে আমার মাথা খারাপ করে দিতে। আর আজ যখন অন্যকারো সাহায্যের প্রয়োজন আমি পুঁচকি হয়ে গেলাম! X(( ;)

আগায়া যান, সামনে বাড়েন সাহস লইয়া। বুড়ি ভাবী আর তার সাথে নয়নতারা - ঐ পার্ট আমরা সামাল দিতাছি B-) আপনি আবার দেরী কইরেন না কইলাম - ঝাঁপায়া পড়েন B-))
হিহি! হ্যাঁ, একদম ঠিক। আমরা বাকি সব সামাল দেব, হেনাভাই শুধু ডেটিং এ মনোযোগ দিক! :P

ভাইয়া তুমি পাগল তার মানে এই না যে বোকাও হতে হবে! প্লেনে কেন উঠতে যাবে? অদ্ভুত তো! ডেটের সময়ে ওটা পরে যাবে। আর একটু আকটু পড়তে গেলে ভালোই, ডেটিং কন্যা হাত ধরে বাঁচাবে! আমি সবদিক ভেবেই সর্দার্জিকে মেন বুট দিয়েছি! ওগুলো আমার নয়! যত্তসব ফাজলামি তোমার! ;)

২৮৫| ১১ ই জুলাই, ২০১৮ দুপুর ২:০৯

পুলক ঢালী বলেছেন: মন তো প্রেমে পরিপূর্ণ হয়ে গেছে! উফফ! কি এক অনুভূতি! আসলেই আমার বয়সেরই দোষ! নাহলে এভাবে কাউকে ভালো লাগে? এত পাগলী হওয়া যায় কারো জন্যে? আমি আরর শক্ত হতে পারব না, মনটা প্রেমে পড়ে মোমের মতো গলে গেছে। সাগর হোক, মহাসাগর হোক, সে ভয়ে কি প্রেম আটকাবে?
হা হা হা মাই ডিয়ার পাগলী সিনেমার ডায়লগের মত করে মনোলগ লিখেছো! তুমি বহুধা প্রতিভার অধিকারী, চাইলে সিনেমার স্ক্রিপ্টও লিখতে পারবে, তোমার আর ভাত মারে কেএএএ? :D

আমি "ও" কে জলদিই আপনাদের সাথে পরিচয় করিয়ে দেব
হুম!! কয়েকদিন আগে আরেকজনের বয়ফ্রেন্ডকে নিজের বলে চালিয়ে দিলে এখন আবার আরেকজন!!!!??? এরকম সিরিয়ালে (হোয়াইট ব্রাউন মিলে) কতজনকে দাড় করিয়ে রেখেছো!!!?? ;) আহা ! বেচারারা!! এক পাগলীর খামখেয়ালীতে কিইইই যেএএএ কষ্ট পাচ্ছে!!!! :D =p~

লাভা গানটা আমারও খুব প্রিয়, পুরুষ কন্ঠ, মেয়ে কন্ঠ দুটোই খুব ভাল লাগে, লিরিক্সের সাথে ভিডিও ভাবনা উপস্থাপনা সবই খুব সুন্দর।
তুমি তো হিন্দী সিনেমা দেখ না, বেশ পুরনো একটা ছবি দিল তো! পাগল হ্যায় দেখতে পারো। শাহরুক, অক্ষয়, মাধুরী, কারিশমা অভিনীত খুবই সুন্দর ছবি, মাধুরী নাচে খুবই সেরা কারিশমাও কম নয়। ওখানে আছে কেউ না কেউ কারো না কারো জন্য সৃষ্টি হয়েছে কিন্তু সঠিক মানুষটাকে পাওয়া যাবে কিভাবে?? মাধুরী বিশ্বাস করে আল্লা /ভগবান/ ঈশ্বর এই মানুষ দুটিকে এক করার জন্য কোন না কোন চিহ্ন দেখাবেন! সেই চিহ্নটা কিভাবে চেনা যাবে? সেই কোয়েষ্ট বা জার্নি নিয়েই ছবিটা ।অনেক ডায়লগ আছে না বুঝলে কন্সিস্টেন্সি থাকেনা সেই দৃশ্যটা কয়েকবার দেখা লাগে।
তো!!!! তোমার জার্নিও অনেক আগে থেকেই শুরু হয়েছে, এখন শুধু দেখার পালা কবে কখন মহাকাশে উদ্দেশ্যবিহীন ছুটে চলা ঠিকানা বিহীন উল্কা বা ধূমকেতুর মত তোমার মন আসল ঠিকানা খুঁজে পায় আসল গন্তব্যে পৌঁছে যায়। :) :D

তোমার প্রানপ্রিয় দুষ্ট ভাইটা(আবু আরাফআহনাফ) সত্যি সত্যি শালিকের পাল্লায় পড়লো কিনা ভাবনার বিষয় :( তিনি কিন্তু সব সময় শালিক পর্ব গোপনে নিজের মনে সংরক্ষন করিয়া চলিতেছেন, আমাদের সাথে ছিটেফোটাও শেয়ার করিতেছেন না, ডাল মে কুছ কালা হায়! :D বিষয়টি তিনি এড়াইবার জন্য আমার কুনু শালিক নাই বলিয়া বাদ্য (ঢাক পিটাতে) বাজানো শুরু করিয়া দিতে পারেন । তুমিতো তোমার ভাইরে ছুডোবেলা থেকেই চেনো, কেমন পাঁজির পা ঝাড়া ছিলো তা তো জানই, তার ছলচাতুরি মার্কা কথা একদম আমলে নেবেনা একদম বিশ্বাস করবানা :D বিশ্বাস করেচো কি মরেচো =p~ সে তার অফিসের লেডী বস সম্পর্কেও চুপচাপ আছে অথচ হাওয়ায় ভেসে বেড়ায় যে তার বস যদি ভাবনার (কোন কাজের ভাবনা নিয়ে ডিসকাস) ভ উচ্চারন করেন তাহলে ইনি সব ভালবাসা নিয়ে প্রিন্সেসের অনুগত দাসের মত হাজির হইয়া যান!!!! ;) =p~ =p~ =p~

দুষ্টু পোলাডার তো ফিরে যাওয়ার কথা কোন খবর নাই এইটার মা আবার এইডারে কোন ফুলের বেড়ি টেড়ি পড়িয়ে আটকিয়ে ফেললো কিনা !!!? দুঃশ্চিন্তা হচ্ছে। এই বয়সের পুলাপাইনরে এক মিনিটেরও বিশ্বাস নাই, পলকেই পল্টি খাইয়া যাইতে পারে কিযে করি সেই চিন্তায় আমার ঘুম আসেনা ;) :D =p~ =p~ =p~

১২ ই জুলাই, ২০১৮ সকাল ৭:০৬

সামু পাগলা০০৭ বলেছেন:
হা হা হা মাই ডিয়ার পাগলী সিনেমার ডায়লগের মত করে মনোলগ লিখেছো! তুমি বহুধা প্রতিভার অধিকারী, চাইলে সিনেমার স্ক্রিপ্টও লিখতে পারবে, তোমার আর ভাত মারে কেএএএ? :D

পুলস বেরাদার! আমার মনের অনুভূতি এগুলো, সিনেমার ডায়ালগ নয়! প্রেমে পড়লে সবার মনই ফিল্মি হয়ে যায়! কিন্তু তার মানে অনুভূতিগুলো অভিনয় নয়! :)

ওমা! বয়ফ্রেন্ড না, অন্যের ফিউচার এক্স বয়ফ্রেন্ডকে নিয়ে ভেবেছি। কিন্তু ওর মুভির পরে নতুন একটা হেয়ারকাট নিল, একদম মানায়নি। চেহারার ইন্নোসেন্সই চলে গিয়েছে। এজন্যে ইন্টারেস্ট হারিয়ে ফেলেছি। এটা কি আর আমার খামখেয়ালী মনের দোষ? নাকি তার হেয়ারকাটের দোষ? বলেন আপনি? ;) তবে এবারে যাকে মনে ধরেছে তার হেয়ারকাট যেমনই হোক, ভালোই মানাবে। কোন রিস্ক নেই! হি ইজ সামওয়ান স্পেশাল! :`>

মুভির গল্পটি শেয়ার করার জন্যে থ্যাংকস। বেশ ইন্টারেস্টিং। দেখি সময় পেলে দেখব। ওহো! হুমম, আমিও মনে করি সোলমেট বলে কিছু থাকে। কিন্তু এটাও মনে হয় যে, মারাত্মক সৌভাগ্যবান না হলে সোলমেটের কাছাকাছি ডুপ্লিকেটকে নিয়েই সুখী হতে হয়! :)

তো!!!! তোমার জার্নিও অনেক আগে থেকেই শুরু হয়েছে, এখন শুধু দেখার পালা কবে কখন মহাকাশে উদ্দেশ্যবিহীন ছুটে চলা ঠিকানা বিহীন উল্কা বা ধূমকেতুর মত তোমার মন আসল ঠিকানা খুঁজে পায় আসল গন্তব্যে পৌঁছে যায়। :) :D
বাহ কি অসাধারণ সুন্দর ভাবে বললেন! মুগ্ধ!

শালিক নাহলে অন্যকারো পাল্লায় পড়বে। সে কারো না কারো পাল্লায় পড়তেই থাকে। কোন সম্পর্ক বা সূত্র লাগেনা, রাস্তার অপরিচিতাও হতে পারে! সে যে কি জিনিস আপনি এখনো বোঝেননি পুলস ভাই! :P

ইশ! মানব ভাইয়াকে আর তার ম্যাডামকে নিয়ে আমরা কত ক্ষেপাতাম না? মিস হিম এ লট পুলক ভাই! :(

আমার দোস্তের জন্যে সিরিয়াসলি চিন্তা হচ্ছে। ওর পরিবারে সব ঠিকঠাক আছে তো? আল্লাহ দেখে রাখুক ওদের সবাইকে!

২৮৬| ১১ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৪১

আরাফআহনাফ বলেছেন: "তিনি কিন্তু সব সময় শালিক পর্ব গোপনে নিজের মনে সংরক্ষন করিয়া চলিতেছেন, আমাদের সাথে ছিটেফোটাও শেয়ার করিতেছেন না, ডাল মে কুছ কালা হায়! "
ডাল পুরাই হলুদ - নো কুছ কালা (ইভেন পাঁচফোড়নও দেয়া হয় নাই :-B )! ! ! B-)
আসলেই পুলক ভাই, আমার কোন শালিক-মালিক নাই! ! ! ২/১টা - থাকলে কী এমন হৈতো - আপনারে আমার দারুন হিংসা হয় ! !!
কৈ থেইক্কা লেডি বস পাইলেন সে আপনিই জানেন - আপনার জানা থাকা দরকার আমার অফিসে আমিই বস - আশে পাশে কনো লেডি নাই - তাই আপনার বানানো ছলচিত্র(!) হালে পানি পাইলো না এইবার।

আমার ছুডু বোনডারে কী সব হিন্দি-মিন্দি দেখপার কন? - ওর মাথাটা আর নস্ট করনের কাম নাই - এমনিতেই অনেক পাকনা - সিয়াম না কিয়াম কার লাইগা জানি দিল উতালা ছিলো কয়েকদিন আগে - আমারে তো কয় কিছু না - বাট আমার সন্দেহ কিন্তু কাটে না - কিছু একটা তো আছেই - বাবু B-))

দুষ্টু পোলাাডা নিয়া আপনি যেমন চিন্তিত তেমনি আমিও দুস্টু বোনডা নিয়া চিন্তিত :-B

১২ ই জুলাই, ২০১৮ সকাল ৭:০৮

সামু পাগলা০০৭ বলেছেন: পুলস ভাই আর ভাইয়া, আমাকে এবং দোস্তকে নিয়ে আর আপনাদেরকে চিন্তা করতে হবেনা। আমাদের নিয়ে চিন্তা করার বিশেষ মানুষ এসে গেছে! :`>

২৮৭| ১১ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৪৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
লাড়াকু বেলজিয়াম ফরাশী দুর্গের পতন ঘটাতে পারেনি।
আড্ডা ঘরও দেখছি আজ তেমন একটা জমেনি।

২৮৮| ১১ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৮

পুলক ঢালী বলেছেন: গ্রামে থাকেন - পাখ-পাখালির যত্ন-আত্তি নিয়েন - শালিক পাখী যেন উড়াল না দেয়! !!
ভাই ফয়সাল সাব (আরাফ ভাই ক্যামনে কৈ? আঁরার বাইস্তারে বাই খৈ ক্যান)
পাখী তো উড়াল দেবেই আমিও চাই উড়াল দেক কিন্তু পাখীর ডানায় জোর নেই পিঞ্জরের নিরাপদ আবাসন ছেড়ে যেতে ভয় পায় কি যে করি। :||
আমনের ভইনের তো আবার ডানা গজাইছে হ্যায় উড়াল দেওনের লাইগ্যা ছটফট কইরা মরতাছে। :D ছুডো বেলায় হুদাহুদি চোখের পানি নাকের পানি এক কইরা মায়ের কাছে আন্নের নামে মিথ্যা নালিশ কইরা আমনেরে কত ঠ্যাঙ্গানি খাওয়াইছে হেই রাগের কথা মনে রাইখা এখন যদি আন্নে বইনডার দিকে খেয়াল না দেন বেচারী যাইবো কৈ এই সময় তো মনের কথা ভাইরেই কইবো! ভাইয়ের দায়িত্ব অইলো গিয়া আব্বু আম্মুকে কনবিনস (কনভিন্স) করা!?? ;) :D

ঐ মিঞা আমনে কন গুরুজীরে আমি পচাইছি? মোটেই না আমরা সব এমনিতেই পঁইচা রইছি আমগোরে পচাঁনোর কোন সুযোগ নাই। বালা অইলো গিয়া আমগো গুল্লু গুল্লু নয়নতারা ।
কিন্তু আমনে মিয়া মোরগরে মুরগী কইয়া গুরুজীরে শিয়াল পন্ডিত বানাইছেন কামডা কি ঠিক করলেন???

গুরুজী

view this link

এই সব জুতাটুতা নিয়ে দুঃশ্চিন্তা বাদ আন্নের রন পা লাগবো, কিন্তু' সুন্দরী একটারেও বাদ দেওন ঠিক হইবোনা এক নম্বর থাইক্যা শুরু করেন আমরা আছি আন্নের পিছে ;)
হুম! পিঠের যত্নটা সন্দো জনক!! :( বুড়ী ভাবি নাই তারপরও কুলা বাইন্দা দেওন যাইবো। আন্নেরা পাইছেনডা কি?? সাপ অইয়া কামড়দেন আবার ওঝাঁ হইয়া ঝাড়েন। মিয়ারা গুরুজীরে লোভও দেখান আবার ভয়ও দেখান বালা অইয়া যান X(( ডবোল ইসটারনডানটগিরি ছাড়েন ;) :D

২৮৯| ১১ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৪৭

পুলক ঢালী বলেছেন: আমার কোন শালিক-মালিক নাই
মিছা কথা খালাত মামাত চাচাত পাড়াতুতো কত শালিক আছেএএএ!!! ;)
আমার অফিসে আমিই বস
কিইইই যেএএ কন না মিয়া ??? হগলতেই হ্যার অফিসে বস কিন্তু বসেরও বস আছে না ?? আর থাকলেও আমনে স্বীকার যাইবেন না ঐডাতো আগেই কইসি হে হে হে। ;) B-)

২৯০| ১১ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৩৩

মোস্তফা সোহেল বলেছেন: ফয়সাল ভাই,ভাইরাস কাটিয়ে আবার স্বরুপে ফিরে এসেছেন দেখে খুবই ভাল লাগছে।আড্ডাঘরে সব সময়ই চোঁখ থাকে সে লাইনে হোক কিম্বা অফ লাইনে।যখন থেকে আড্ডাঘরে আছি তখন থেকে দু একটি বাদে হয়তো সব কমেন্টেই চোখ বুলিয়েছি।
আপনার আর পুলক ভাইয়ের কমেন্ট গুলো এখন বেশ উপভোগ করছি।
সকালে মেম সাহেবের দেওয়া হেনা ভাইয়ের জন্য জুতার ছবি দেখে তো হাসতে হাসতেই শেষ।আচ্ছা আমাদের হেনা ভাই কি একেবারে কম লম্বা?
যে ওই সব ফ্রন্সের সুন্দরীর নাগাল পাবে না।
মেম সাহেব অমন উচু জুতা পরে হাটতে গিয়ে হেনা ভাই আবার না জানি পড়ে যান।তার চেয়ে উনার জন্য একটা ছোট দেখে মই বানিয়ে ফেলুন।সেটাই না হয় ডেটিংয়ে যাওয়ার সময় হেনা ভাইয়ের কাধে ঝুলিয়ে দিবেন ;)

ফয়সাল ভাই আমি ব্যস্ত আছি এই কথাটি তেমন ব্যবহার করি না।আমি বলি,আমি সব সময়ই ইজি কাজে বিজি থাকি।আজ একটু টেনশনে ছিলাম তাই আ্ড্ডাঘরে এলেও কোন কমেন্ট করা হয়নি।এখন টেনশন কেটে গেছে। :D

১২ ই জুলাই, ২০১৮ সকাল ৭:১২

সামু পাগলা০০৭ বলেছেন: নাহ হেনাভাই তো একেবারে ঠিক, কম লম্বা না, কিন্তু ঐ মেয়েগুলো বেশি লম্বা, তারপরে আবার পড়বে পেন্সিল হিল!

আরেহ, মোস্তফা সোহেল, মই নিলে তো মেয়েরা বুঝে যাবে সব! হিলই ভালো! এসব হিল তো পেন্সিল হিল না, পড়ার সম্ভাবনা কম। আর একটু আকটু পড়তে গেলে ভালোই, ডেটিং কন্যা হাত ধরে বাঁচাবে! আমি সবদিক ভেবেই হেনাভাইকে বুট দিয়েছি! ;) :)

২৯১| ১১ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৩৭

মোস্তফা সোহেল বলেছেন: bondhu Chal মেম সাহেব এই গানটি আপনার জন্য।
দুষ্টু পোলাও শুনলে শুনতে পারে।

১২ ই জুলাই, ২০১৮ সকাল ৭:১৪

সামু পাগলা০০৭ বলেছেন: ওমা! কি অসাধারণ এক গান! আগে কখনো শুনিনি! মুগ্ধ হয়ে শুনলাম! আসলেই আমার আর দোস্তের একসাথে বসে শোনার মতো গান! থ্যাংকস এ লটটট ফর শেয়ারিং! :)

২৯২| ১১ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ২৮৪ থেকে ২৯০ পর্যন্ত আরাফআহনাফ, পুলক ঢালীমোস্তফা সোহেলের কমেন্টগুলো মনোযোগ দিয়ে পড়লাম। আমার মনে হয় এই পাগলরা নোবেল প্রাইজ পাওয়ার যোগ্য। এরা কমেন্টকে রীতিমতো কমেন্ট লিটারেচারে রূপান্তর করে ফেলেছে। আমার ডেটিং নিয়ে এদের দুশ্চিন্তার শেষ নাই। বউকে ভালোবাসে যে / অন্য মেয়ের সাথে ডেটিং করতে পারে কী সে? আমার চরিত্র / ফুলের মতো পবিত্র।

২৯৩| ১১ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২৯

পুলক ঢালী বলেছেন: আপনার (ফয়সাল) আর পুলক ভাইয়ের কমেন্ট গুলো এখন বেশ উপভোগ করছি।
জ্বী মোস্তফা সাব কমেন্ট শুধু উপভোগ করলে আমরা কোথায় যাবো ভাই? উপভোগ্য কমেন্ট লিখে মাঠে নামুন আমরাও উপভোগ করি। ;) ;)

২৯৪| ১১ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪৪

পুলক ঢালী বলেছেন: এরা কমেন্টকে রীতিমতো কমেন্ট লিটারেচারে রূপান্তর করে ফেলেছে
সুন্দর বিশেষন যোগ করলেন। ব্লগ কমেন্টে লিটারেচার তো থাকতেই হবে সেজন্যই তো এটা ব্লগ চ্যাটিং প্লাটফর্ম নয়।

বউকে ভালোবাসে যে / অন্য মেয়ের সাথে ডেটিং করতে পারে কী সে?
আন্নের অভ্রাস গেলনা আমনেরে তো ডেটিং করতে বলা হইছে বিয়ার কথা(বউ) তুললেন ক্যা বিয়া করতে তো কওয়া হয় নাই ;)

আমার চরিত্র / ফুলের মতো পবিত্র।
জ্বে জ্বে আমরা খুব জানি আমনে কোন ফুল!!?? ;) লতার মত এর ওর -------- চউড়া ------ করতে আমনে খুব পারদর্শী ;) =p~

view this link

২৯৫| ১১ ই জুলাই, ২০১৮ রাত ৯:০৫

আরাফআহনাফ বলেছেন: বউকে ভালোবাসে যে / অন্য মেয়ের সাথে ডেটিং করতে পারে কী সে? একটা "কী?" বেশী লাগায়া ফেলছেন গুরুজি।
লাইনটা হবে বউকে ভালোবাসে যে / অন্য মেয়ের সাথে ডেটিং করতে পারে সে #:-S

"উনার জন্য একটা ছোট দেখে মই বানিয়ে ফেলুন।সেটাই না হয় ডেটিংয়ে যাওয়ার সময় হেনা ভাইয়ের কাধে ঝুলিয়ে দিবেন ;) সোহেল ভাই একবার কল্পনা করুনতো হেনা ভাই বের হচ্ছে বাড়ী থেকে , কাঁধে তার চোট মই, চোখে সানগ্লাস, ঠোঁটে বিজয়ীর হাসি!!!!!! মইয়ের সাথে তারে দড়িও দিতে হপে :-B

"আমার কোন শালিক-মালিক নাই
মিছা কথা খালাত মামাত চাচাত পাড়াতুতো কত শালিক আছেএএএ!!! ;)" না ঢালি ভাই, সত্যিই নাই, থাকলে আপনারে একটা ধার দিতাম। আপনিতো আবার ...... থাক, কইলাম না আর!!! :P
আরেকটা কথা, ভািস্তা হৈয়া গেলাম কেমনে???

২৯৬| ১১ ই জুলাই, ২০১৮ রাত ১০:০৫

পুলক ঢালী বলেছেন: ভািস্তা হৈয়া গেলাম কেমনে???
এই যে সাহেব বুদ্ধি সুদ্ধি কি বস্তায় ভইরা চালান কইরা দিছেন নাকি? ;)
যদি বলি আরাফভাই তাইলে আপনারে ভাই ডাকলাম নাকি আফনের পোলারে ভাই ডাকলাম?? ভাইস্তা যদি আমার ভাই হয় তাইলে তো আমনেরে চাচা কইতে হইবো আপনেরে কি এখন থাইক্যা আঙ্কেল ডাকমু? তাইলে তো আমি ভাইস্তা !!?

২৯৭| ১১ ই জুলাই, ২০১৮ রাত ১০:২৪

পুলক ঢালী বলেছেন: দুষ্টু পোলাও শুনলে শুনতে পারে।
মোস্তফা সোহেল ভাই ফাহিম সাবকে দুষ্টু পোলা বলার সোল অথরিটি (রেজিষ্ট্রীকৃত ;) ) আমার :D আপনি কি আমার অথরিটিতে ভাগ বসাইতে চাইতাছেন ? :P ;) ফাহিম সাব ক্ষেপলে আমার কুনু দোষ নাই কিন্তু!! :D

আজকের খেলায় আমি ইংল্যান্ডেরর পক্ষে। যদিও ক্রোয়েশিয়া শক্ত টীম কিন্তু ভাবছি ইংল্যান্ড জিতলে ফাইনালে 'ফ্রান্স' ইংল্যান্ডকে সহজেই হারিয়ে চ্যাম্পিয়ন হতে পারে, আর' ক্রোয়েশিয়া জিতলে ফ্রান্সের জন্য জেতাটা কঠিন হয়ে যাবে, বলা যায়না ক্রোয়েশিয়াও বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে যেতে পারে, ওদিকে ইংল্যান্ড জিতলেও যে ফ্রান্স চ্যাম্পিয়ন হবে তাও বলা যায়না, তবে সম্ভাবনাটা বেশী, আর যদি খেলাটা ট্রাই ব্রেকারে গড়ায়!?? তাহলে তো পুরোটাই ভাগ্য নির্ভর হয়ে যাবে, আপনারা পাগলরা কি বলেন? :)

২৯৮| ১১ ই জুলাই, ২০১৮ রাত ১১:১৫

আরাফআহনাফ বলেছেন: পাগলের কথার কী কোন দাম আছেনি - ভাতিজা?? বুদ্ধিই নাই তা আবার চালান করবাম কেমতে??
আমি ক্রোয়েশিয়ার পক্ষে বাজি ধরলাম আজকের ম্যাচে। খেলাটা টাইব্রেকারে গড়াবে না।

২৯৯| ১২ ই জুলাই, ২০১৮ সকাল ১০:১৮

পুলক ঢালী বলেছেন: বুজলাম আরাফের পোলা ফ্রান্সের ওয়েল উইসার না ;)
আমনেরে বাজী ধরতে কইছে কেডায় ? ছুডো বেলায় মার্বেলে জুয়া ক্যারামে জুয়া তাসে জুয়া খেইলা তো মা বাপরে কম জ্বালান নাই হেই অভ্রাসডা অহনো বি ছাড়বার পারেন নাইক্যা? যাই হোক জুয়ায় জিৎলে তো আগে খানাদানার আয়োজন করতেন এখন জিতছেন যখন খাওয়ান ;)

৩০০| ১২ ই জুলাই, ২০১৮ সকাল ১০:২৫

মোস্তফা সোহেল বলেছেন: আমি ইংল্যান্ডের বিপক্ষে ছিলাম।ইংল্যান্ডের বিপক্ষে থেকে আমি বৃটিশ বিরোধী আন্দলনে যুক্ত হয়েছিলাম :)
ইংল্যান্ড যখন একটা গোল দিয়েই দিল তখন নিজের উপর নিজেরই রাগ হচ্ছিল।আমি যে দল করি সে দলই হেরে যায় বিষয়টা অতি কষ্টের।
বিছানায় শোয়া থেকে উঠে বসলাম না আজ না জিতে ঘুমাব না।আর কি আশ্চর্য ক্রোশিয়া জিতে গেল।বেস্ট অব লাক ক্রোশিয়া।
বিশ্বকাপ তোমাদের হাতেই মানাবে।
** এর আগে আমি ক্রোশিয়ার কোন ম্যাচ দেখিনি।সেমিফাইনালই প্রথম।

৩০১| ১২ ই জুলাই, ২০১৮ সকাল ১০:২৮

মোস্তফা সোহেল বলেছেন: ফাহিম সাবকে দুষ্টু পোলা বলার সোল অথরিটি (রেজিষ্ট্রীকৃত ;) ) আমার পুলক ভাই বিষয়টা আমার জানা ছিল না।পরের বার ফাহিম ভাইকে দুষ্টু পোলা বলার আগে তিন বার ভেবে নেব।
আর আপনারা যে বুদ্ধি দিপ্ত কমেন্ট করেন আমি তা করতে পারব না।তাই শুধু আপনাদের কমেন্ট পড়ে মজা নেই।
আচ্ছা আমি কি ফাহিম ভাইকে নটি বয় বলে ডাকতে পারি?

৩০২| ১২ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৩৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমি এখন থেকে ক্রোয়েশিয়ার সাপোর্টার। ওদের মহিলা প্রেসিডেন্ট এই বয়সেও যা সুন্দর, তাতে মহিলা প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীদের বিশ্ব সুন্দরী প্রতিযোগিতা হলে তিনি হেসে খেলে চ্যাম্পিয়ন হয়ে যাবেন। ফাইনালে ক্রোয়েশিয়া ফ্রান্সকে নাস্তানাবুদ করে ছাড়বে।

আমি বেলা ১-০০ টার দিকে নয়নতারাকে আনতে ওর নানা বাড়ি যাচ্ছি। রবিবার নয়নতারাকে কোলে নিয়ে ফাইনাল দেখবো। ক্রোয়েশিয়া তুমি এগিয়ে চল, আমরা আছি তোমার সাথে।

৩০৩| ১২ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৪২

মোস্তফা সোহেল বলেছেন: হেই সামুপাগলা,সত্যি আগে গানটি শোনেননি! গানটি আমার খুবই প্রিয় আগে খুব শুনতাম।কানে হেড ফোন লাগিয়ে বারবার শুনতাম।
আমি এমনিতেই বন্ধু প্রিয় মানুষ।আর বন্ধু নিয়ে গান হলে তো কথায় নেই।বন্ধুকে নিয়ে আপনার শোনা প্রিয় গানটিও শেয়ার করতে ভুলবেন না।
তপুর পুরো পৃথিবী এক দিকে আর আমি অন্য দিক গানটিও আমার অনেক প্রিয়।
আপনার জন্য আরেকটি গান, মনে হয় এটি শুনেছেন তবু আরেকবার শুনুনDekha hobe bondhu

১২ ই জুলাই, ২০১৮ রাত ৮:২৪

সামু পাগলা০০৭ বলেছেন: হেই!

না রে শুনিনি। আমার প্রিয় তপুর গানটি, একটি বিজ্ঞাপনে শুনেছিলাম, খুব সুন্দর ছিল। আর আপনি যেটি দিয়েছিলেন সেটিই সবচেয়ে প্রিয় এখন থেকে।

দেখা হবে বন্ধু গানটিও অনেকবার শোনা, বেশ লাগে।

এখন আমার এই প্রিয় গানটি বাকি থাকে, অনেক বন্ধুকে সময়, ভৌগোলিক দূরত্বের কারণে হারিয়েছি। হয়ত এজন্যে হারানোর গানটি টানে: view this link

৩০৪| ১২ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৪৬

মোস্তফা সোহেল বলেছেন: হেনা ভাই নয়ন তারাকে নিয়ে তাড়াতাড়ি বাসায় আসুন।নয়ন তারার সাথে বিশ্বাকাপ দেখে এবার বিশ্নকাপটা স্মরনীয় করে রাখুন।
আমিও ক্রোশিয়ার সাপোর্টার।
ক্রোয়েশিয়া তুমি এগিয়ে চল, আমরা আছি তোমার সাথে।

৩০৫| ১২ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:০৭

পুলক ঢালী বলেছেন: আপনারা যে বুদ্ধি দিপ্ত কমেন্ট করেন আমি তা করতে পারব না
এটা কি বললেন কবি ভাই আপনিও খুব সুন্দর সুন্দর বুদ্ধিদীপ্ত আন্তরিক মন্তব্য করে থাকেন । আপনারা মন্তব্য না করলে আড্ডা জমবে কিভাবে? #:-S

হেনা ভাই
হায় হায়! তাহলে ফ্রান্সের মেয়েদের কি হপে?
আমি বেলা ১-০০ টার দিকে নয়নতারাকে আনতে ওর নানা বাড়ি যাচ্ছি।
জ্বী যান নয়নতারা আর কতদিন নাইয়রে থাকবে!? :D সহি সালামতে নিরাপদে নিয়ে আসুন। :) শুভ কামনা রইলো।

৩০৬| ১২ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৯

আরাফআহনাফ বলেছেন: ভাইয়াআআআ! কে পুঁচকি হ্যাঁ? আমি? তাই না? আজ সব বলছি, আমি যখন আসলেই পুঁচকি ছিলাম তখন কে আমাকে এসে বলত, "বোননন, বলনা ডেটে কোন ড্রেস পরে যাব?, আগে কাকে ডেট করব রিনিকে নাকি মিনিকে?, কার সাথে বেশি মানায় বলত? কাকে ওয়েটিং এ রাখব? কার সাথে সকালে, কার সাথে বিকেলে? কার সাথে ফোনে, কার সাথে নেটে?" তুমি যে কার কার সাথে কি করে বেড়িয়েছ সবই আমার জানা! - - - -- রিনি, মিনি কাউকে না চিনি :-B :P
তুমি যে আসলেই পুঁচকি, আই রিপিট, পুঁচকি এর একটা উদাহরন হৈল কার সাথে ফোনে, কার সাথে নেটে? ফোন ছিলো - নেট ছিলো ??তার মানে তখন তোমার বয়স ৫/৭ হবে? জানোতো নেট বাংলাদেশে আসছে ৯৯/২০০০সালের দিকে - তো তুমি পুঁচকী না তো কী ? B-) আর তোমার জুতার যে ছবি দিয়েছো তাতেও বুঝা যায় তুমি কত লম্বা?
(পুঁচকি, পুঁচকি
পান্তা ভাত চাস কী?
পান্তা তোকে দেবো না,
বিয়েও তোকে দিবো না :P
)

:D :) :D :) :) :D


২৮৬তে - "পুলস ভাই আর ভাইয়া, আমাকে এবং দোস্তকে নিয়ে আর আপনাদেরকে চিন্তা করতে হবেনা। আমাদের নিয়ে চিন্তা করার বিশেষ মানুষ এসে গেছে!" ফাহিম ভাইয়ের কথা বাদ দিলাম - তারটা বাড়ী থেকেই ব্যবস্থা করা হচ্ছে - তা তোমার জন্যও কী সেরকম কিছু হচ্ছে নাকি???? পুরোই তো পেকে গেলে - নিজের কথা বলছো আগ বাড়িয়ে - সাথে দোস্তকেও টানছো।! এ কোনবানীতেই দুজনের ব্যবস্থা একটা করবোই করবো।

গান শোনো - একটু পরেই শুরু হবে টিপ টিপ বৃস্টি .।




৩০৫ এ, "হায় হায়! তাহলে ফ্রান্সের মেয়েদের কি হপে?"
কী আর হপে - আমি আর আপনি খাড়াইয়া আছি কেন? (আপনার না হয় শালিক আছে - আমি ????) :D

১২ ই জুলাই, ২০১৮ রাত ৮:৪৩

সামু পাগলা০০৭ বলেছেন: রিনি, মিনি কাউকে না চিনি :-B :P
তোমার স্বভাব আর গেল না! গার্লফ্রেন্ডদের নাম ভুলে যাও! একবার মনে নেই, মিনিকে রিনি ডেকে কি ভুলটাই না করেছিলে? তাকে মানাতে পুরো শীতের রাত তার বাড়ির বাইরে দাড়িয়ে ছিলে! এমন শিক্ষার পরেও তুমি ভুলে যাও তাদের নাম? আর চিনি বলেও তোমার একটা প্রেমিকা ছিল। তার নামও নিশ্চই মনে নেই! :) ;)

তুমি যে আসলেই পুঁচকি, আই রিপিট, পুঁচকি এর একটা উদাহরন হৈল কার সাথে ফোনে, কার সাথে নেটে? ফোন ছিলো - নেট ছিলো ??তার মানে তখন তোমার বয়স ৫/৭ হবে? জানোতো নেট বাংলাদেশে আসছে ৯৯/২০০০সালের দিকে - তো তুমি পুঁচকী না তো কী ? B-) আর তোমার জুতার যে ছবি দিয়েছো তাতেও বুঝা যায় তুমি কত লম্বা?
তুমি আসলেই মহা শয়তান, আই রিপিট মহা শয়তান। আমি পুঁচকি নাআআআআআআ! ইয়ে মানে বয়সের দিক দিয়ে আমি তো সবে জন্মালাম, :`> প্রতি জন্মদিনে আমার বয়স আরো কমে যায়! কিন্তু তোমার কারণে আমার অভিজ্ঞতা প্রচুর। সে হিসেবে আমি পুঁচকি নাআআ। তুমি ভার্চুয়ালী কত ডেট করেছ! কাউকেই ছাড়োনি! ;)

ভাইয়া ভাইয়া
পান্তা আমি চাইনা
দিতে হবে না তোমার বিয়া
"ও" রে নিয়া যামু আমি পালাইয়া! :P

২৮৬তে - "পুলস ভাই আর ভাইয়া, আমাকে এবং দোস্তকে নিয়ে আর আপনাদেরকে চিন্তা করতে হবেনা। আমাদের নিয়ে চিন্তা করার বিশেষ মানুষ এসে গেছে!" ফাহিম ভাইয়ের কথা বাদ দিলাম - তারটা বাড়ী থেকেই ব্যবস্থা করা হচ্ছে - তা তোমার জন্যও কী সেরকম কিছু হচ্ছে নাকি???? পুরোই তো পেকে গেলে - নিজের কথা বলছো আগ বাড়িয়ে - সাথে দোস্তকেও টানছো।! এ কোনবানীতেই দুজনের ব্যবস্থা একটা করবোই করবো।
তোমার মতো দুষ্টুর বোন হওয়ায় কাঁচা হবার সুযোগই পেলাম কোথায়? যে আলাদা করে পাকব? :P আমার ব্যবস্থা নিজেই করে ফেলেছি, তোমাকে আর চিন্তা করতে হবেনা। "ও" র কথা বললাম না? :`>


দোস্তের জন্যে আসলেই ভয় হচ্ছে। চিন্তা হচ্ছে। তুমি কি ওর কাছ থেকে জেনেই বললে যে বাড়ি থেকে ব্যবস্থা করা হচ্ছে? নাকি এমনি এমনি? কোন খবর থাকলে বলো ভাইয়া। ওর পরিবারে সবাই ভালো আছে তো?

৩০৭| ১৩ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৫০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: নয়নতারা চলে এসেছে। গতকাল ওকে যখন আনতে যাই, তখন একটা ঘটনার কথা আপনাদের সাথে শেয়ার করি। আমার বেয়াই বাড়ি একদম মেইন রাস্তার পাশেই। আমাদের যাওয়ার দিন ক্ষণ সব আগে থেকেই বেয়াইকে জানানো ছিল। ১-৫০ মিনিটের দিকে আমাদের গাড়ি যখন বেয়াই বাড়ির কাছাকাছি পৌঁছে গেছে, তখন দেখলাম বেয়াই নয়নতারাকে কোলে নিয়ে বাড়ির সামনে দাঁড়িয়ে আমাদের জন্য অপেক্ষা করছেন। সাথে বাড়ির আরও কয়েকজন ছিল।
গাড়ি থেকে নামার পর বেয়াই বেয়ানকে সালাম দিয়ে আমি যখন নয়নতারাকে কোলে নেওয়ার জন্য হাত বাড়িয়েছি, তখন সে একটা ভুবন ভুলানো হাসি দিয়ে আমার কোলে আসার জন্য দু'হাত বাড়িয়ে দিল। বেয়াই হাসতে হাসতে বললেন, হায় আল্লাহ! বাইশ দিন ধরে তানিশাকে কোলে পিঠে নিয়ে আমি ঘুরে বেড়ালাম। আর এখন ওর দাদাকে দেখেই সব ভুলে গেল!
আমি বললাম, কী যে বলেন বেয়াই! বাচ্চারা নানা নানুকেই বেশি ভালোবাসে। এই নেন, তানিশাকে আপনিই নেন। আমরা তো ওকে নিয়েই যাবো, যতক্ষণ আমরা এই বাড়িতে আছি ততক্ষণ ও আপনাদের কাছেই থাক।
কিন্তু মজার ব্যাপার হলো নয়নতারা কিছুতেই আর ওর নানার কাছে যাবে না। বেয়াই বেয়ান হেসেই খুন। বেয়াই বললেন, দেখলেন, কী বললাম?
আমি তো বিব্রত হয়ে নয়নতারাকে বুঝাচ্ছি, যাও, নানুভাইয়ের কোলে যাও। কিন্তু সে কিছুতেই যাবে না। এরপর বাড়ির ভেতরে যাওয়ার কিছুক্ষণ পর আমার সঙ্গে যারা গিয়েছিল, তাদের কোলে কোলে কিছুক্ষণ থাকার পর ওর নানা আবার ওকে নেওয়ার জন্য হাত বাড়াতেই সে দিব্যি নানার কোলে চলে গেল। বেয়ান বললেন, বেয়াই, আপনি ওকে নেওয়ার জন্য হাত বাড়ান তো। দেখি কী করে।
আমি হাত বাড়িয়ে ওকে নেওয়ার চেষ্টা করতেই ও মুখ ঘুরিয়ে নিল। এখন আর কিছুতেই সে আমার কাছে আসবে না। সন্ধ্যে পর্যন্ত আমরা বেয়াই বাড়িতে ছিলাম। সে পর্যন্ত নয়নতারা ওর নানা নানী আর মামার কোলে চড়ে ঘুরে বেড়ালো। মাঝে মাঝে আমি হাত বাড়ালে আসার জন্য ওর ইচ্ছাটা বুঝা যায়, কিন্তু আসে না। তবে ওদের কোলে থাকলেও ও বেশির ভাগ সময় আমার দিকেই তাকিয়ে ছিল। ওর দিদা গেলে হয়তো দিদার কাছে আসতো। আসলে অবুঝ শিশু তো! একটা ধন্ধে পড়ে গিয়েছিল। দাদার কাছে যাবে, নাকি নানা নানুর কাছে থাকবে এই একটা দ্বন্দ্ব বোধহয় ওর ভেতরে কাজ করছিল। শিশুরা ভালোবাসার উত্তাপ ঠিকই অনুভব করে। শেষ পর্যন্ত ওর নানার বাড়ির সবাইকে কাঁদিয়ে নয়নতারাকে ওর মা সহ নিয়ে এলাম আমরা। তবে আমার একটু খারাপই লাগছিল।

১৫ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৯

সামু পাগলা০০৭ বলেছেন: হেনাভাই, নয়নতারা দাদা নানা কারো কোলে থাকবেনা, আমার কোলে থাকবে। আমি ওকে ভর্তা করব। হুমম!

আমি তো বিব্রত হয়ে নয়নতারাকে বুঝাচ্ছি, যাও, নানুভাইয়ের কোলে যাও। কিন্তু সে কিছুতেই যাবে না।
এহ! বিব্রত, আপনি তখন গর্ব, আনন্দ ও উচ্ছ্বাসে টগবগ করছিলেন! :)

হুমম, ব্যাপারটি ইন্টারেস্টিং, বাচ্চাদের সবকিছুই খুব ইন্টারেস্টিং। ঘরে বাচ্চা থাকলে প্রতিদিনই মজার মজার সব গল্প জুড়তে থাকে ডায়েরির পাতায়। সেই গল্পগুলো সামলে রাখতে হয় বাচ্চাটি বড় হলে তাকে জানানোর জন্যে। আমি কোন ছোটবেলায় কি মজার কাজ করেছিলাম এখনো আমাকে শুনতে হয়। "তুই না ছোটবেলায় এমন করতি" এর কোন শেষ নেই। আমি অবাক হয়ে ভাবি, আমার স্মৃতি, আমার কাজ কিন্তু আমার কিছুই মনে নেই!
আমরা জন্মের সময়টা মনে করতে পারিনা, মৃত্যুর পরের সময়টা জীবিত কাউকে বলতে পারিনা। ইন আ ফুল সার্কেল, ফ্রম স্টার্ট টু এন্ড, লাইফ টু ডেথ, হিউম্যান জার্নি রিমেইন্স আ মিস্ট্রি!

তানিশা কনফিউজড হয়ে গিয়েছে এতো মানুষের আদরে, কার আদর নেওয়া উচিৎ? একটা বিষয় বুঝেছে একজনের কোলে একটা বাচ্চা আসতে পারে, কিন্তু কোলে নেবার মানুষ এতজন! বেচারী! কত কঠিন সব ডিশিসন নিতে হয় ওকে নিত্যদিন! :)

শিশুরা ভালোবাসার উত্তাপ ঠিকই অনুভব করে। শেষ পর্যন্ত ওর নানার বাড়ির সবাইকে কাঁদিয়ে নয়নতারাকে ওর মা সহ নিয়ে এলাম আমরা। তবে আমার একটু খারাপই লাগছিল।
ভীষনভাবে হেনাভাই, শিশুরা ভালোবাসা বোঝে, এবং সবচেয়ে বেশি বোঝে। বড় হতে হতে সেই শক্তিটা কমে যায় আর আমরা আপন মানুষদের সাথেই দূরত্ব তৈরি করতে থাকি। ইশ! যদি সারাজীবন শিশুর সারল্যে মনটা বেঁধে রাখা যেত......

৩০৮| ১৩ ই জুলাই, ২০১৮ রাত ১০:৩৮

আরাফআহনাফ বলেছেন:

৩০৯| ১৩ ই জুলাই, ২০১৮ রাত ১১:৫১

আরাফআহনাফ বলেছেন:

৩১০| ১৪ ই জুলাই, ২০১৮ রাত ১২:১০

ফাহিম সাদি বলেছেন: [link| |]

৩১১| ১৪ ই জুলাই, ২০১৮ রাত ১২:১১

ফাহিম সাদি বলেছেন: [link|| ]

৩১২| ১৪ ই জুলাই, ২০১৮ রাত ১২:১১

ফাহিম সাদি বলেছেন:

৩১৩| ১৪ ই জুলাই, ২০১৮ রাত ১২:১৪

ফাহিম সাদি বলেছেন: ফয়সাল ভাইয়ের শুধু বলেছেন এর রহস্য বের করতে একটু সময় লাগছে, কিন্তু হয়ে গেছে B-)

৩১৪| ১৪ ই জুলাই, ২০১৮ রাত ১২:১৪

ফাহিম সাদি বলেছেন: [link|http://www.somewhereinblog.net/blog/samupagla007/30245073|]

৩১৫| ১৪ ই জুলাই, ২০১৮ রাত ১২:১৫

ফাহিম সাদি বলেছেন:

৩১৬| ১৪ ই জুলাই, ২০১৮ রাত ১২:১৬

ফাহিম সাদি বলেছেন:

৩১৭| ১৪ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:০৪

ফাহিম সাদি বলেছেন: এহেম! এহেম!

সুপ্রিয় ভাই এবং বন্ধু সকল,
কেমন আছেন সব্বাই ? আমি আপনাদের দোয়ায়, আল্লাহর রহমতে ভাল আছি । আলহামদুলিল্লাহ্‌।

১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৫৭

সামু পাগলা০০৭ বলেছেন: আলহামদুলিল্লাহ! ভালো আছিস জেনে নিশ্চিন্ত হলাম, খুব চিন্তা হচ্ছিল তোর আর তোর পরিবারের জন্যে। বাড়িতে সবাই ভালো আছে তো?

আর আমরা ভেবেছি যে তুই এবারে শহীদ হয়ে ফিরবি, :P কি রে ব্যাটা? ব্যাপারস কি? পাত্রী দেখে এলি নাকি? ;)

ওহ, তোর চিন্তা দূর হলো, আমিও এখন ভালো আছি।

৩১৮| ১৪ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৫১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এখন আমার প্রিয় নায়িকা নিপুন। ওর একটা ঝাকানাকা নাচ গান দেখানো যাবে? এনিবডি প্লিজ!

৩১৯| ১৪ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০৭

পুলক ঢালী বলেছেন: আড্ডাবাসীরা কেমন আছেন আপনাদের সবাইকে শুভেচ্ছা।
গতকাল হেনাভাইয়ের ৩০৭ নং কমেন্টের বিপরীতে শিশু মনস্তত্ত্বঃ নিয়ে একটা মন্তব্য লিখে পোষ্ট দেওয়ার আগে কপি করতে গিয়ে কমেন্ট ফ্রেমের বাহিরের অনেক কিছু কপি হয়ে যায় সেগুলো বাতিল করতে গিয়ে পুরো কমেন্টই মুছে যায় একই কমেন্ট আর দুবার লেখা সম্ভব না তাই আর লেখা হল না।
নেন নাত দেখেন আপনার নুতন ক্রাশের :D

view this link

আরাফ আর ফাহিম কি শুরু করলো নাকি সামুকে ভূতে ধরছে। ;)

১৫ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: ভালো আছি পুলস বেরাদার।

আহারে, বিরাট মিস! আপনি এই কাজ প্রায়ই করেন। আপনি একেকটি লাইন লিখে সেটা নেট ও কম্পিউটারের কয়েক জায়গায় সেভ করে রাখবেন, ;) তাহলে আর এমন হবেনা। আর আমরাও সুন্দর সব লেখা ও দর্শন হারাব না।

আমাদের নাচ এমন কেন? শরীর যেন মুভই করতে পারছেনা! বাচ্চারা নাচে সেভাবে সেভাবে হাত উড়িয়ে ঢেউ দেখাচ্ছে! কোন স্পেসিফিক স্টেপ নেই। মনে হচ্ছে মনের খুশিতে স্টেজের এদিক সেদিক নেচে যাচ্ছে! বাংলাদেশ জাতীয় চলচিত্র পুরষ্কারের নাচগুলো দেখলাম। ওগুলোকে কি নাচ বলে? কোন নতুনত্ব নেই, এক্সট্রারা অদ্ভুত কিছু সস্তা প্রপস হাতে বা শরীরে বেঁধে দুলিয়ে যাচ্ছে, আর মাঝখানে খুবই বেসিক কিছু নাচ দেখাচ্ছে হিরো হিরোইনরা। আর কিছু কিছু এক্টে তো চিনতেও পারলাম না কাকে নিয়েছে! মুখ চেনা না এমন মানুষও এমন বড় ইভেন্টে পারফর্ম করেছে। আর জায়েদ খান! ওনার নাচ দেখে কনফিউজড হতে হয়, এটা নাচ নাকি নাচের ব্যর্থ প্রচেষ্টা? ভালোমানের কোরিওগ্রাফারের বড় অভাব! আর স্ট্যামিনার অভাব আছে ডান্সারদের মধ্যে, একটা পারফর্ম্যান্সের পরেই তারা যে হাঁফিয়ে যায় সেটা চেহারায় ফুটে ওঠে। একটু লাফালাফি, দৌড়ঝাপ থাকলে তাও বোঝা যেত। তা তো না। মেইল ও ফিমেইল ড্যান্সার পুরো স্টেজ জুড়ে একে অপরের হাত ধরে হাঁটাহাঁটি করবে, এবং মাঝেমাঝে দয়া করে হাত ওপরে নিচে করবে! তাতে এত স্ট্যামিনা লস হয় কি করে?
হুট করে নাচ নিয়ে পরলাম কেন? হুট করে না, অনেকদিন থেকে বাংলাদেশী লাইভ নাচের পারফর্ম্যান্সগুলো দেখে এসব ভাবনা মাথায় এসেছে। আর শেয়ার করলাম ব্যাস।

পুরোন মুভির নাচ নিয়ে ফানি ভিডিও দিয়ে সিরিয়াস কথা শেষ করি: view this link

৩২০| ১৪ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১০

পুলক ঢালী বলেছেন: সুপ্রিয় ভাই এবং বন্ধু সকল,
কেমন আছেন সব্বাই ? আমি আপনাদের দোয়ায়, আল্লাহর রহমতে ভাল আছি । আলহামদুলিল্লাহ্‌।

তাই নাকি আমরা তো মনে করছিলাম তুমি গেছো তোমার কাধে যোয়াল চাপিয়ে ভাল ছেলেটাকে কলুর বলদ বানানো সারা ;)

৩২১| ১৫ ই জুলাই, ২০১৮ সকাল ৮:৪০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শুভ সকাল। শুভ সন্ধ্যা।


সকাল সকাল পুলক ঢালীর লিংক খুলে নিপুন আর হিমেলের নাচ গান উপভোগ করলাম। থ্যাংক ইউ ব্রাদার।

১৫ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩৭

সামু পাগলা০০৭ বলেছেন: শুভ সন্ধ্যা হেনাভাই।

পুলক ভাই সব দিয়ে দিয়েছে, আমিও একটা দেই, ঝাকানাকা না এটা নাকাঝাকা! view this link :)

ভাই, প্লিজ আড্ডাঘরের নতুন মেন্যু ঠিক করে দিন। এবারের মেন্যুটা অনেকদিন থাকবে, তাই নিত্যদিনের আড্ডা উপযোগী কোন মেন্যু চাই!

৩২২| ১৫ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৩১

পুলক ঢালী বলেছেন: য়ু আর মোষ্ট ওয়েলকাম মাই
ডিয়ার হেনা ভাই।
আড্ডাবাজ ম্যাংগো পিপলরা মনে হচ্ছে ইজি কাজে ভীষন বিজি হয়ে আছে।
নয়নতারাকে সামলে আপনি ব্লগে ঢুকলেন কি করে তাই ভাবছি। :D

৩২৩| ১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:০৮

পুলক ঢালী বলেছেন: ছুটিতে আছি তাই কিছু গুরুত্বপূর্ন কাজে দুই দুইবার ব্যস্ততম যানজটে বিপর্যস্ত ঢাকা শহরে ঢুকলাম বেশ সাহস করে। বনানীর ফ্লাই ওভারে জ্যামে পড়লাম জ্যামে পড়লে ভয় পাই মনে হয় যেন বাসগুলি হামলে পড়বে গায়ের উপর (আগে একবার আমার পুরো ফ্যামেলীই নিশ্চিহ্ন হয়ে যাচ্ছিলো বাসের প্রচন্ড আঘাতে আমরা বাঁচলেও বাসের এক মহিলা যাত্রী মারা গিয়েছিলেন) আমরা জ্যাম এড়াতে বনানী কবরস্থানের পথে ঢুকে অলিগলি দিয়ে কাকলী টু গুলশান ২ নং চত্তরে যাওয়ার মেইন রাস্তায় উঠলাম তারপর লেক পেরিয়ে জ্যাম এড়াতে আবার বামে ঢুকে অলিগলি পেরিয়ে গন্তব্যে । মনে হচ্ছিলো যেন জ্যামের সাথে লুকোচুরি খেলায় মেতেছি। :D ঢাকা শহরে বিআরটিএর নিবন্ধিত গাড়ীর সংখ্যা ৩৪ লক্ষ । লাইসেন্স ইস্যু করা হয়েছে ২২ লক্ষ তাহলে বাকী ১২ লক্ষ গাড়ী চালায় কারা ?? :(

৩২৪| ১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:২২

পুলক ঢালী বলেছেন: হেনাভাই আজকাল চর্বি সমৃদ্ধ নায়িকার প্রেমে মজেছেন মনে হয় এই নেন আরেকটা, দেহতত্ব গানের সাথে আন্নের কেরাশ। ;) :D =p~ =p~
বাইচ্চা লোগ দূরে থাহ!! :P

view this link

৩২৫| ১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৩১

পুলক ঢালী বলেছেন: নেন এইটা সুন্দর :)


view this link

৩২৬| ১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৫৭

পুলক ঢালী বলেছেন: গুরুজী সাম্বা বাদ নয়নতারা আর বুড়ী ভাবিকে নিয়ে দেশী ড্যান্স প্র্যাকটিসসস করেন।

view this link

৩২৭| ১৫ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৩

সামু পাগলা০০৭ বলেছেন: মাইয়া ডিয়ার ভাইয়া এন্ড দোস্ত কমেন্ট নাম্বার ৩০৮-৩১৬ পর্যন্ত কি ড্রামা শুরু করেছেন আপনারা? একটু বুঝিয়ে বলবেন? :)

৩২৮| ১৫ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৮

পুলক ঢালী বলেছেন: হাই পাগলী! কি খবর আজ কি উইকডের সকাল ? তাহলে আলস্যে ভরা সকালে বিছানায় আরো কিছুক্ষন সুখের গড়াগড়ি দিয়ে নিতান্ত অনিচ্ছায় শয্যা ত্যাগ করতে পারতে!! তারপর রাতটা আরেকটু কেন থাকলো না এই বিরক্তি নিয়ে নিমের ডাল দিয়ে দাঁতন করতা!? আরে! তুমিতো কানাডায় থাকো, দাতন পাইবা কৈ? ভুল হইয়ে গেল। ;) এইসব না করে ভদ্রলোকের !! ;) মত সকাল সকাল এসে নাচের শবব্যবচ্ছেদ করছো!
আমিও তোমার সাথে একমত আমাদের কোরিওগ্রাফার নেই । নায়িকারা একটু সুখের মুখ দেখলেই ব্যাস খেয়েদেয়ে মোটা হতে থাকে। যেখানে ভারতে নায়ক, নায়িকারা, মডেলরা ডায়েটিং এর সাথে জিমও করে শরীর ঠিক রাখার জন্য। তোমাকে আগেই বলেছিলাম মনে হয় দর্শকের রুচি অনুযায়ী ছবি তেরী হয় ওরা মনেহয় কোমর দোলানো সর্বস্য নাচ পছন্দ করে। এতে নায়িকাদের পরিশ্রম বোধহয় কম হয় । :D

১৫ ই জুলাই, ২০১৮ রাত ৮:২৩

সামু পাগলা০০৭ বলেছেন: পুলস বেরাদার! আমার চোখ বড্ড শয়তান, ফুল ফুটুক না ফুটুক বসন্তের মতো ছুটি থাকুক না থাকুক, চোখ সকাল সকাল খুলে যাবে। আর রাতের নয়, আমি সুন্দর ভোরকে বেশিক্ষন ধরে রাখতে না পারার জন্যে মন খারাপ করি!

হিহি! আর বলেন না, রিসেন্ট কিছু পারফর্মেন্স দেখে মেজাজটা বিগড়ে গেছে। আড্ডাঘরে এসে বলতে না পারলে পাগলী আরো পাগলী হয়ে যেত! :)

আমাদের কোরিওগ্রাফার নেই
এই কমেন্টটি আমার খুবই ভালো লাগল, ভালো কোরিওগ্রাফার নেই বলেন নি, জাস্ট সিম্পলি সত্য বলেছেন। আমাদের নাচ শেখানোর যেসব টিচার আছেন তাদেরকে ভালো খারাপ কোন ক্যাটাগরিতেই কোরিওগ্রাফার বলা যায়না। বাচ্চা ছেলেমেয়েরা ইউটিউব দেখে অসাধারণ সব নাচ তুলে ফেলে, আর দেশের কোরিওগ্রাফাররা কিছুই পারেনা? অবাক হয়ে যাই।

একবার অপু বিশ্বাস বলেছিলেন, এফডিসির খাবার খেলে যেকেউ মোটা হয়ে যাবে। তার মানে রিচ ফুড সার্ভ হয় ওখানে। কেমতে? নানা দেশে শুনি পরিচালক কড়া চোখ রাখে নায়ক নায়িক যেন অন্যদের মতো সেটের ভারী খাবার না খায়। কিন্তু এখানে সেই সচেতনতা, নিজেকে ছাপিয়ে যাবার আগ্রহটা নেই।

একটা সময়ে আসলেই দর্শকদের রুচির কথা ভেবে পারিবারিক, দেশাত্মবোধক সুন্দর সব মুভি হতো। জীবনের গল্প থাকত সেখানে। বেশিদিন না, শাবনূর, পূর্ণিমাদের যুগেও তেমন মুভি ছিল। কিন্তু কিভাবে যেন কিছু গুণী মানুষের মৃত্যুর পরে এফডিসি এমন কিছু মানুষের হাতে চলে গেল যারা অশ্লীলতা বেঁচে মুভি হিট করতে চায়। এন্ড দ্যা ডাউনফল স্টার্টেড ফ্রম দেয়ার!
তবুও, নিম্নমানের মুভিও অনেক মানুষের বিনোদনের একমাত্র উৎস। তারা না থাকলে মুভির লেজটুকুও অবশিষ্ট থাকতনা।

এবারে ঈদে বেশ ভালো উন্নতমানের কিছু মুভি এসেছে। আজকাল মুভি নিয়ে প্রচুর আলোচনা হচ্ছে। সবমিলে আশার আলো দেখতে পাচ্ছি, খুব ক্ষীন হলেও।

৩২৯| ১৫ ই জুলাই, ২০১৮ রাত ১১:১৯

পুলক ঢালী বলেছেন: শেষ পর্যন্ত ফ্রান্সই বিশ্বকাপ পেলো। তবে ফ্রান্সের গোলকিপারকে মাঠের মাঝখানে দাড় করিয়ে দু গালে দুটো চড় দেওয়া উচিৎ। বিশ্বকাপের মাঠ হঠকারীতা করার জায়গা নয়।
পুরো খেলায় ক্রোয়েশিয়ার আধিপত্য ছিলো চোখে পড়ার মত। তবে ফ্রান্সের ডিফেন্স শক্তিশালী ছিলো বলে ক্রোয়েশিয়া তেমন সুবিধা করতে পারেনি। অপর পক্ষে ক্রোয়েশিয়ার ডিফেন্স ছিলো দুর্বল যার পুরো সুফল কাজে লাগিয়ে ফ্রান্স জয়ের ফসল ঘরে তুললো।
ইইইস! হেনাভাই ফ্রান্সের তরুনীদের অবজ্ঞা করে কিইইই ভুলটাই না করলো ! আমরা সবাই মিলে ভিসা টিকিট জুতা কত কিছুর আয়োজন করে রেখেছিলাম সব বিফলে গেল। ;) :D কেন যে দুই তিনটা নৌকায় পা দিতে গেলেন এখন একূল ওকূল সব কূল গেল ;)

৩৩০| ১৫ ই জুলাই, ২০১৮ রাত ১১:৩৬

পুলক ঢালী বলেছেন: আড্ডাঘরে এসে বলতে না পারলে পাগলী আরো পাগলী হয়ে যেত! :)
হুম! একদম ঠিক কথা আড্ডাঘরটা এমন এক জায়গা যেখানে এসে মনের আর্গল খুলে দিয়ে সব বলে ফেলে মন ভাল হয়ে যায়। অনেকেই জিজ্ঞাসা করছে আমি নুতন পোষ্ট দেইনা কেন ? আসলে আমার ব্লগটা পরিত্যাক্ত অবস্থায় আছে, আমার যাবতীয় ব্লগ বিষয়ক কর্মকান্ড আড্ডাঘরে সীমিত হয়ে পড়েছে, আড্ডাঘর না থাকল মনে হয় ব্লগেই ঢোকা হতনা। তুমি তো আড্ডাঘর খুলেইছো মনখুলে আড্ডা দেওয়ার জন্য (যদিও নিজেকে ভীষনভাবে হাইড করে রেখে কাউকে কাউকে মনে হয় অবজ্ঞা করছো ;) ) এখানে এসে মন খুলে কথা না বলে পেটে পেটে কথা চাপিয়ে রেখে শুধু শুধু পেট ফাটার ঝুকি নেওয়ার কোন মানে হয়না হা হা হা :D =p~

১৬ ই জুলাই, ২০১৮ রাত ১২:২০

সামু পাগলা০০৭ বলেছেন: আড্ডাঘর না থাকল মনে হয় ব্লগেই ঢোকা হতনা।
জেনে ভালো লাগল যে আড্ডাঘর আপনাকে সামুর সাথে কানেক্টেড রেখেছে। মাঝেমাঝে লিখবেন পুলস বেরাদার, আপনি অনেক ভালো লেখেন। জীবনে সময় সুযোগ করতে পারলে এ ব্যাপারটা সিরিয়াসলি নিয়েন।

হাহা, আমি নিজেকে হাইড কোথায় রাখলাম? বরং বাস্তবের বন্ধুদের সাথে যা শেয়ার করিনা অনেকসময় আড্ডা বন্ধুদের সাথে শেয়ার করে ফেলি। নিত্য দৈনন্দিন ছোট ছোট ব্যাপার থেকে সমসাময়িক ব্যাপারে আবেগ ও মতামত সবই লিখি। অন্যদেরটাও শুনি। তবে হ্যাঁ, দু একটি তথ্য নিজের ব্যাপারে দেইনা, সেটা আমার ব্লগ লেখার স্বার্থে। নিজেকে একটু লুকিয়ে রাখলে নানা ধরণের টপিক নিয়ে মনখুলে লেখা যায়। নিজের জীবনের নানা ধাপ, নানা কষ্ট দ্বিধাহীন ভাবে প্রকাশ করা যায় লেখায়।
আর আমি কাউকে অবজ্ঞা করিনা, আমি সাধারণ মানুষ, কাউকে অবজ্ঞা করার কি সাধ্য? তবে হ্যাঁ, কারো সাথে মিশতে গেলে কিছু কোয়ালিটি মানুষটির মধ্যে দেখি, সেগুলো না পেলে মিশিনা। আর নিজের প্রাইভেসি মেইনটেন করার অধিকারও আমার আছে! ব্যাস এই। আদারওয়াইজ আই এম ভেরি ওপেন টু মাই আড্ডা ফ্রেন্ডস! :)

৩৩১| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ১২:১০

সামু পাগলা০০৭ বলেছেন: ইয়েএএএএএএ! ফ্রান্স বিশ্বকাপ জিতেছে! আমি সবসময়, প্রতি বিশ্বকাপে ফ্রান্সের সাপোর্টার থেকেছি। এই বিশ্বকাপে মন জানত যে আমার প্রিয় ফ্রান্সই জিতবে। কিন্তু অন্যরা বেশি সাপোর্ট করে করে নিজের টিমকে নজর লাগিয়েছে। সেজন্যেই ব্রাজিল আর্জেন্টিনা হুমড়ি খেয়ে পড়েছে। আর আমি চুপিচুপি মনে মনে সাপোর্ট করে গিয়েছি। আমার কারণেই ফ্রান্স জিতেছে, ফ্রান্স সরকারের উচিৎ আমাকে পুরষ্কৃত করা। ;) :D

৩৩২| ১৬ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৫৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হেনাভাই ফ্রান্সের তরুনীদের অবজ্ঞা করে কিইইই ভুলটাই না করলো ! আমরা সবাই মিলে ভিসা টিকিট জুতা কত কিছুর আয়োজন করে রেখেছিলাম সব বিফলে গেল। ;) :D কেন যে দুই তিনটা নৌকায় পা দিতে গেলেন এখন একূল ওকূল সব কূল গেল ;)


@ ভাই পুলক ঢালী, আমি কিন্তু গোপনে ফ্রান্সের সাপোর্টার ছিলাম। প্রকাশ্যে বলিনি, কারণ ভোটের রেজাল্ট হওয়ার আগে কাকে ভোট দিয়েছি সেটা বলতে হয় না। ফ্রান্স যে ক্রোয়েশিয়াকে উড়িয়ে দিবে, সেটা আমি বিশ্বকাপ শুরু হওয়ার আগে থেকেই জানতাম। হে হে হে। :P

১৬ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৩৩

সামু পাগলা০০৭ বলেছেন: আমি কিন্তু গোপনে ফ্রান্সের সাপোর্টার ছিলাম।
আপনার আর আমার একই স্ট্র্যাটেজি ছিল হেনাভাই। ইয়েএএএ আমাদের প্রিয় ফ্রান্স জিতে গেছে! আমার মনে হয়, আপনার আমার সাপোর্টের কারণেই ফ্রান্সের প্লেয়াররা অদ্ভুত অলৌকিক শক্তি অর্জন করে বিশ্বকাপ জিতে গেছে। দেশটিকে আন্তরিক অভিনন্দন জানাই।

৩৩৩| ১৬ ই জুলাই, ২০১৮ সকাল ১০:০৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ভাই, প্লিজ আড্ডাঘরের নতুন মেন্যু ঠিক করে দিন। এবারের মেন্যুটা অনেকদিন থাকবে, তাই নিত্যদিনের আড্ডা উপযোগী কোন মেন্যু চাই!


@ ম্যাডাম, এই খাবার গুলো আরও কিছুদিন থাক না। চমৎকার সব আইটেম। তুমি যখন আড্ডাঘর ছেড়ে পড়াশুনায় ডুব দেবে, তার দু'চারদিন আগে নতুন মেন্যু দিলেই হবে। বর্তমানের খাবার গুলো আমার মতো ভেতো মেছো বাঙালিদের জন্য একদম বিন্দাস।

১৬ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৪১

সামু পাগলা০০৭ বলেছেন: আচ্ছা আচ্ছা, আপনার যা মর্জি! হ্যাঁ তা ঠিক এসব খাবারই সবার প্রাণের খাবার। বিদেশী খাবার দু একদিন ভালো লাগতে পারে, কিন্তু দেশী খাবার প্রতি বেলার জন্যে।

একটা মজার জোক মনে পড়ে গেল।

একটা ছেলে একদিন তার বন্ধুকে জিজ্ঞেস করছে, কিরে কি দিয়ে ডিনার করলি?
সে বলল, পাস্তা উইথ মাশরুম সস, কিউকাম্বার এন্ড ক্যারেট মিক্সড জুস, এন্ড ফর ডেজার্ট ভ্যানিলা চিজ কেক!
বন্ধুটি বলল, আরেহ ব্যাটা, এটা ফেসবুক না, আসলে কি খেয়েছিস বল।
অপর বন্ধুটি বলল, ভাত আর শুটকি মাছ! :P

৩৩৪| ১৬ ই জুলাই, ২০১৮ সকাল ১০:১১

মোস্তফা সোহেল বলেছেন: হাই ফ্রান্স সবাই কেমন আছেন? আমি ভাল নেই।যে দলের সাপোর্ট করি সে দলই হেরে যায় :((
এই কান ধরছি আর দল করুম না।

এত দিনেই তবে জানলাম আমাদের মেম সাহেব ফ্রান্সের দলে ছিল!এখন থেকে আমরাও কাপ ঘরে তুলে তারপর কমু কোন দল করি।

১৬ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৪৩

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা! ফ্রান্স জিতে যাওয়ায় এখন সবার মুখে ফ্রান্সেরই নাম। কিন্তু আমি আর হেনাভাই সেই কবে থেকে মনে মনে ফ্র্যান্সের নাম জপে যাচ্ছি! :P

এখন থেকে আমরাও কাপ ঘরে তুলে তারপর কমু কোন দল করি।
অভিনন্দন মোস্তফা সোহেল, আপনি পাগলদের সাথে থেকে থেকে পাগল হবার পথে ভালোই প্রোগ্রেস করছেন! ;)

৩৩৫| ১৬ ই জুলাই, ২০১৮ সকাল ১০:১৪

মোস্তফা সোহেল বলেছেন: হায় হায় হেনা ভাই আপনিও মনে মনে ফ্রান্সের দলে ছিলেন!

ফ্রান্স যে ক্রোয়েশিয়াকে উড়িয়ে দিবে, সেটা আমি বিশ্বকাপ শুরু হওয়ার আগে থেকেই জানতাম। হেনা ভাই দ্রুত একটা জ্যেতিষীর দোকান খুইলা বসেন।

৩৩৬| ১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৫০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
লাড়ইটা জমেনি।

ক্রোয়েশিয়ার আরও ফাইট করার দরকার ছিল।

ফ্রান্স এতটা ভাল না খেললেও ভাগ্য তাদের সহায় ছিল।

তবে লড়াুক ক্রোয়েশিয়া এবার মুগ্ধ করেছে।

১৬ ই জুলাই, ২০১৮ রাত ১০:১৯

সামু পাগলা০০৭ বলেছেন: আচ্ছা, ব্রাজিল আর্জেন্টিনার ফ্যানগুলো কি সামনের বিশ্বকাপেও লয়াল থাকবে নাকি ফ্রান্স ও ক্রোয়েশিয়ার দিকে ঝুঁকে যাবে? আপনার কি মনে হয়?

৩৩৭| ১৭ ই জুলাই, ২০১৮ সকাল ৯:২৬

মোস্তফা সোহেল বলেছেন: আচ্ছা, ব্রাজিল আর্জেন্টিনার ফ্যানগুলো কি সামনের বিশ্বকাপেও লয়াল থাকবে নাকি ফ্রান্স ও ক্রোয়েশিয়ার দিকে ঝুঁকে যাবে?
সামুপাগলা, আমার মনে হয়না বাঙালী জাতীরা ব্রাজিল-আর্জেন্টিনা বাদ দিয়ে অন্য কোন দিকে ঝুকে যাবে।সাপোর্ট জিনিসটা আমাদের দেশে অনেকে বাপ-দাদার সূত্রে করে থাকেন।
যেমন আমার আব্বু ব্রাজিলের সাপোর্ট আমিও তাই বা আমার বড় ভাই আর্জেন্টিনার সাপোর্ট তাই আমিও আর্জেন্টিনা।দেখেন নাই বাবা যে দলের সাপোর্ট করেন তিনি নিজে সে দলের জার্সি গায়ে দেন পাশাপাশি সন্তানদেরও সেই জার্সি গায়ে পরিয়ে দেন।আমাদের তারেক ভাইয়ের কথায় ধরেন,তিনি ব্রাজিলের সাপোর্টার বলে উনার সন্তানদের ব্রাজিল দলের জার্সি কিনে দিয়েছেন।
তবে খেলা বুঝেও অনেকে সাপোর্ট করেন।
সামনের দিন গুলোতে ব্রাজিল-আর্জেন্টিনার সাপোর্টার আমাদের দেশে অনেক কমে যাবে।আমাদের দেশে এখন নতুন নতুন দলের ফ্যান তৈরী হচ্ছে।
জার্মানীর তো এদেশে অনেক সাপোর্টার তৈরী হয়ে গেছে।তাছাড়া স্পেন-পর্তুগাল-ফ্রান্স-জাপান-ইংল্যান্ড-ক্রোশিয়ারও অনেক সাপোর্টার দেখা যাবে এদেশে।

১৭ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: মোস্তফা সোহেল! খুব সুন্দর করে বলেছেন বিষয়টি নিয়ে। সকল কারেক্ট পয়েন্ট হিট করেছেন।

বাপ-দাদার সূত্রে করে থাকেন।
এক্স্যাক্টলি। বংশ পরমপরায় আসে বলেই বিষয়টি নিয়ে মানুষজন এত আবেগী। সৈয়দ, কাজী, চৌধুরী, বিশ্বাস এসব নয়, আমাদের দেশের আসল দুই বংশ হচ্ছে, "ব্রাজিল বংশ" ও "আর্জেন্টিনা বংশ!" ;)

খেলা বুঝে সাপোর্ট করে, তবে সেই বুঝটাও প্রভাবিত হয় ফ্যামিলি, বন্ধুদের বুঝে। এজন্যে ব্রাজিল আর্জেন্টিনা এত জলদি দূরে যাবেনা। এরপরের বিশ্বকাপেই শোনা যাবে, যে ব্রাজিল আর্জেন্টিনা এবার জিতবেই, গতবার ছোট দলগুলোকে দয়া দেখিয়ে হেরেছে। :D

জার্মানের একটা ফ্যান ফলোয়িং আছে, দেখি অন্য দলগুলোকেও সেটা স্পর্শ করে কিনা?

৩৩৮| ১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১০:২২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বিশ্বকাপ শেষ, অতএব আড্ডা টপিক চেঞ্জ করা দরকার। ম্যাডাম, এবার আড্ডা টপিক হিসাবে 'মানুষ কেন কথা বলে?' নির্ধারণ করলে কেমন হয়? অন্য কোন প্রাণী তো কথা বলে না, মানুষ কেন কথা বলে? এটা আমাকে বহুদিন থেকে ভাবাচ্ছে। পাগলদের কাছ থেকে কিছু জানা গেলে মন্দ হয় না।

১৭ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৫

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি হেনাভাই, আমিও ভাবছিলাম একই কথা। নতুন টপিক নিয়ে ভাবতে ভাবতে আপনিই দিয়ে দিলেন। থ্যাংকস এ লট। আপনার কথামতো টপিক পরিবর্তিত হয়ে গিয়েছে। দেখি পাগল জনতা কি বলে? :)

৩৩৯| ১৭ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:০৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ম্যাডাম- ব্রাজিল , আর্জেন্টিনা বাদ পড়লে বা হেড়ে গেলেই কেবল অন্যদলে ঝঁকবে বাঙালী।

সোহেল ভাই- বাবা হতে যাচ্ছেন, ভাবীকে টেক কেয়ার করবেন।

১৭ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৯

সামু পাগলা০০৭ বলেছেন: হ্যাাঁ ঠিক বলেছেন। একটা টুর্নামেন্টে যতক্ষন ব্রাজিল আর্জেন্টিনা আছে ততক্ষন অন্যকোন অপশনের কথা কেউ ভাববে না!

৩৪০| ১৭ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৩৫

মোস্তফা সোহেল বলেছেন: মাইদুল ভাই কেমন আছেন?আমি আল্লাহর রহমতে ভালই আছি।আর শ্যামলীও ভাল আছে।এখনতো তাকে বিশেষ যত্নে রাখতেই হবে।শ্যামলী বর্তমানে তার মায়ের কাছেই আছে।তাই আমিও নিশ্চিন্তে আছি।
আমাদের জন্য,বিশেষ করে আমাদের অনাগত সন্তানের জন্য দোয়া করবেন।
আপনার খবরই নেওয়া হয় শুধু তা ভাবী নিশ্চয় ভাল আছেন?

সুজন ভাইআপনাকে আড্ডাঘরে অনেক মিস করছি।

৩৪১| ১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:২৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: ৥ সোহেল ভাই- আপনার সাথে আমার অনেককিছু মিলে যায়।

আমিও বাবা হতে যাচ্ছি সামনের মাসেই হয়তো সুখরব দিতে পারবো।

অবশ্যই দোয়া করি। নেক সন্তান হোক।

১৭ ই জুলাই, ২০১৮ রাত ৮:০৪

সামু পাগলা০০৭ বলেছেন: আল্লাহ! আড্ডাঘরে একসাথে এত আনন্দের প্রবেশ! ভীষনই খুশি হলাম জেনে। কংগ্রাচুলেশনস!

অনেক দোয়া করি, মা ও বেবি দুজনেই সুস্থ থাকুক। আর আপনার সন্তান ভালো মানুষ হোক। যা কিছু শুভ শুধু তাই তার সংগী হোক।

৩৪২| ১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৩

আরাফআহনাফ বলেছেন: শুভ সকাল সব পাগলদের ।
দুনিয়ার পাগল এক হও।

আগের কমেন্টে(৩০৮/৩০৯এ) অনেক কিছু লিখেছিলাম - সামু কেন প্রকাশ করলো না কে জানে ! !

৩১৯এ পুলক ঢালী ভাই - "আরাফ আর ফাহিম কি শুরু করলো নাকি সামুকে ভূতে ধরছে।" সামুকে ভুতেই ধরেছিলো - আপনার লেখাও তো গায়েব হৈছে - খিয়াল করেন নাই? :-B

মিছা কথার স্বভাব এখনো গেলো না :P " আমার কারণেই ফ্রান্স জিতেছে, ফ্রান্স সরকারের উচিৎ আমাকে পুরষ্কৃত করা। ;) :D"
"আচ্ছা, ব্রাজিল আর্জেন্টিনার ফ্যানগুলো কি সামনের বিশ্বকাপেও লয়াল থাকবে নাকি ফ্রান্স ও ক্রোয়েশিয়ার দিকে ঝুঁকে যাবে?" স্বভাবগতভাবেই ৪ বছর পর আবারো ব্রাজিল আর্জেন্টিনার পতাকা উড়বে বাংলাদেশে :D

৩৩৭এ সোহেল ভাই "তবে খেলা বুঝেও অনেকে সাপোর্ট করেন।
সামনের দিন গুলোতে ব্রাজিল-আর্জেন্টিনার সাপোর্টার আমাদের দেশে অনেক কমে যাবে।আমাদের দেশে এখন নতুন নতুন দলের ফ্যান তৈরী হচ্ছে।
জার্মানীর তো এদেশে অনেক সাপোর্টার তৈরী হয়ে গেছে।তাছাড়া স্পেন-পর্তুগাল-ফ্রান্স-জাপান-ইংল্যান্ড-ক্রোশিয়ারও অনেক সাপোর্টার দেখা যাবে এদেশে।"
হুম খেলা বুঝেই সাপোর্ট করেছিলাম জার্মানী < ফ্রান্স < বেলজিয়াম। ইশ, যদি জার্মানীটাকেও ফাইনালে পেতাম!!!!!!!!

এবং গুরুজী -
" 'মানুষ কেন কথা বলে?' নির্ধারণ করলে কেমন হয়? " টপিক নির্ধারনের আগেই আপনার উত্তর দেই :P
মানুষের মন আছে - সে মনের ভাব প্রকাশ করতে হয় - মনের ভাব প্রকাশের সবচেয়ে বড় অস্ত্র কথা (ইশারা/ইংগিতেও মনের ভাব প্রকাশ করা যায় - যা সচরাচর আমাদের পুলক ভাই তদীয় শালিকের সাথে করে থাকেন ;) ) - এবং শেষ পর্যন্ত এ জন্যই মানুষ কথা বলে -
(অফটপিক আবার কিছু মানুষ মিছা কথাও বলে ;) - উদাহরন দিলাম না - কিছু মানুষ বেশি কথাও বলে - যেমন আমি :P )
কত কথা বলেরে........................

সুজন ভাই - ভালো থাকুন একরাশ । আপনার অভাবে খানাপিনাও হয় না তেমন আর ! ! !

গান শুনুক সবাই -
view this link






১৭ ই জুলাই, ২০১৮ রাত ৮:১০

সামু পাগলা০০৭ বলেছেন: ভাইয়া, আমি মিছা কইনা, আর কেউ জানুক না জানুক তুমি তো জানোই, আমি ফ্রান্সের কত্ত বড় সাপোর্টার! :D তোমার জার্মানি হেরে গেছে, আমার ফ্রান্স জিতে গেছে। এখন বাজি মোতাবেক আমাকে ৫ টা ড্রেস, ৭ টা আইসক্রিম বক্স, ৩ টা টেডি বিয়ার কিনে দিতে হবে। :D

কি ভীষন অসাধারণ একটা গান! এই বেসুরো হৃদয় তেমন কোন ইনস্ট্রুমেন্ট ছাড়া এত মনছোঁয়া গান কিভাবে গাইল? অবাককক হবার ইমো হবে!

৩৪৩| ১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৩৮

মোস্তফা সোহেল বলেছেন: মাইদুল ভাই,আড্ডাঘরে আমার বেশ কিছু প্রিয় মানুষ আছেন যার কারনে বাবা হওয়ার খবরটা সবাইকে দিয়ে দিয়েছি অগ্রীম।তাছাড়া আপনাদের দোয়া চাওয়াটাও একটা বড় ব্যাপার ছিল।ভাল মানুষদের দোয়া আল্লাহ দ্রুত কবুল করেন।
আপনিও বাবা হতে যাচ্ছেন শুনে খুব ভাল লাগল।আপনার সন্তান ভুমিষ্ঠ হওয়ার সুসংবাদ শোনার অপেক্ষায় রইলাম।
আর আমরা তো ভাই-ভাই তাই একে অপরের সাথে অনেক কিছু মিলতেই পারে।


আরাফআহনাফ ভাই,আমি কিন্তু না বুঝেই আর্জেন্টিনার সাপোর্টার হু।তবে যে বার খেলা একটু বুঝে দেখেছিলাম তখন সেনেগালের খেলা ভাল লেগেছিল।
আহা জার্মানীরে ফাইনালে দেখতে পান নাই বলে এখনও মনের মধ্যে কেমন কেমন করে?তারা তো প্রথম রাউন্ডেই বাড়ি গেল।কি আর করবেন দুঃখ না কইরা ২০২২ সাল পর্যন্ত অপেক্ষা করেন।

৩৪৪| ১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৫৬

আরাফআহনাফ বলেছেন: গুরুজী আছেন নাকি??
গানা শুনবেন না দেখবেন ??? - :-B




আমাগো নয়নতারা নয়া কোন ফটোশ্যুট হয় নাই?

১৭ ই জুলাই, ২০১৮ রাত ৮:১২

সামু পাগলা০০৭ বলেছেন: জাতির একটাই দাবী একটা চাওয়া, নয়নতারার ফটোশ্যুট হওয়া! ওর দিকে একটু খানি চাওয়া, আর অনেকগুলো ভর্তা করা! :)

৩৪৫| ১৭ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:২০

সামু পাগলা০০৭ বলেছেন: হেই আড্ডাবাসী!

হেনাভাইয়ের কথামতো নিয়ে এলাম এবারের আড্ডা টপিক।

আড্ডা টপিক: "মানুষ কেন কথা বলে?"

গতানুগতিক যে উত্তর আমরা জানি, তার পাশাপাশি কিছু হিউমার মিশিয়ে প্রশ্নটি নিয়ে আলোচনা করে হেনাভাইয়ের কৌতুহল মেটান! :)

৩৪৬| ১৭ ই জুলাই, ২০১৮ রাত ১০:০০

আরাফআহনাফ বলেছেন: ওর দিকে একটু খানি চাওয়া, আর অনেকগুলো ভর্তা করা! :)

সুজন ভাই, ও সুজন ভাই......... খবর কিছু রাখেন?
বাজারে নতুন ভর্তা আইটেম আইছে গো - এবার আলু, শিম, কচু, শুটকী ভর্তা বাদ দেন,
নতুন ভর্তা আইটেম - নয়নতারা ভর্তা!! :-B

শালিক সহ ঢালি ভাইয়ের নেমন্তন্ন - নয়নতারা ভর্তা!!!!

৫ টা ড্রেস, ৭ টা আইসক্রিম বক্স, ৩ টা টেডি বিয়ার কিনে দিতে হবে। মিছা-পাগলা :-B কয় কী?? এইনা কিছুদিন আগে আমার মানিব্যাগ হাপিশ কইরা দিয়া ১০ টা ড্রেস, ১৪ টা আইসক্রিম বক্স কিনলা!!!!!
৩ টা টেডি বিয়ার কিনে দিতে হবে কেন?? ২ যুগ আগেইতো সেইসব দিন পার করে ফেলেছো!! মিছে নিজেকে এতো ছোট করছো!!!
বড় হও বোনডি!!!!! :-B

১৭ ই জুলাই, ২০১৮ রাত ১০:১৮

সামু পাগলা০০৭ বলেছেন: সুজন ভাইকে অনেক মিস করছি। কিন্তু ডাকাও তো যাবেনা, দেশে আপনজনদেরকে বিশেষ করে খালাম্মা, ভাবী ও রোহানকে সময় দেওয়াই এখন সবচেয়ে দরকারী।

হাহা, নয়নতারা ভর্তা, নয়নতারা ভর্তা!

মজার ব্যাপার, ছোটকালে নয়নতারা ফুল তুলে এনে রান্নার কাজে ব্যবহার করতাম। ইট গুড়া দিয়ে মরিচ বানাতাম, আর ফুলের পাতা ছিড়ে মাংস, সবজি! হাহা।

আরেহহ ভাইয়া, ওটা তো ছিল ভাবীর কাছে তোমার "সেইইই" ব্যাপারটা লুকানোর জন্যে। ;)
আর এটা বাজিতে জেতার জন্যে।

২ যুগ আগে? হাহা, ২ যুগ আগে? হাহা। ১ যুগে কত বছর হয় ভাইয়া সেটাও জানে না। :P

এহ, তুমি তোমার ৪৫ বছরের বুড়ি গার্লফ্রেন্ডকে টেডি বিয়ার দিতে পারো, আর নিজের ছোটকুটি বোনকে দিতে পারো না? :( :D
নাহ! বড় হইনা! আমার বড় হবার বয়স হয় নাই! হুমম!

৩৪৭| ১৭ ই জুলাই, ২০১৮ রাত ১০:৩৯

পুলক ঢালী বলেছেন: হ্যালো! ভাই ও বোনেরা আপনারা সবাই কেমন আছেন আশাকরি সহিসালামতেই আছেন । সব ফ্রান্সের দলে তবে আমি আর আরাফ মিঞা অনেক আগেই ফ্রান্সের কথা বলেছিলাম তবে সেগুলো বাদ হেনা ভাই আর পাগলীর সমর্থন না থাকলে ফ্রান্স জেতা দুরে থাক ফাইনালেই উঠতে পারতোনা । আপনাদের দল জিতেছে এখন খানাদানা লাগান ;)

পাগলী একটা কঠিন কথা বলেছে ৩৩০ নং মন্তব্যের বিপরীতে সেটা হল :
আর নিজের প্রাইভেসি মেইনটেন করার অধিকারও আমার আছে! ব্যাস এই এই কথার ব্যাখ্যা দেওয়া উচিৎ । নিজেকে হাইড করা!!!? মানে নাম পরিচয় গোপন রাখা এটা প্রাইভেসী নাকি প্রিটেন্ডিং? ( ছলনাকে প্রাইভেসী বলে চালিয়ে দেওয়া?) আমি বোকা মানুষ শুধু বেডরুম আর ওয়াশ রুমের বিষয়গুলিকে প্রাইভেসী বলে মনে করি। আমরা ঐদিকে কখনো পাগলীকে ইঙ্গিত করেছি বা আক্রমন করেছি বলে মনে পড়েনা :D । পাগলী যে দেশে থাকে সে দেশে ভীড়ের দিকে পিছন ফিরে ছেলে মেয়েরা চুমু খায় :D ঐ পিছন ফেরাটাই ওদের কাছে প্রাইভেসী ;) পাগলী কোন অধিকারের কথা বলছে সেই অধিকার কে ভেঙ্গেছে? কেন অধিকারের কথা আমাদের স্মরন করিয়ে দেওয়া হচ্ছে বুঝতে পারলাম না। ;) :D

১৭ ই জুলাই, ২০১৮ রাত ১১:০১

সামু পাগলা০০৭ বলেছেন: ছলনাকে প্রাইভেসী বলে চালিয়ে দেওয়া?
হোয়াট? ছলনা? অনেক বড় একটা শব্দ পুলক ভাই। অনেক বড়!

যাই হোক, আপনার কথার জবাব আগেই দিয়েছি। আবারো দিচ্ছি। আমি ব্লগে নিজের নানা আবেগ শেয়ার করি। চাইনা সেগুলো আমার নিকটজন জানুক। গুটিকয়েক আপনজন জানে আমি ব্লগ লিখি, তারা ছাড়া অন্যকেউ জানুক সেটা আমি আসলেই চাইনা। আমার কষ্টের গল্পগুলো পড়ে কষ্ট পাক, অথবা আমার ভাবনা ও লেখার স্কোপটা চাপা পড়ে যাক। আড্ডাঘরে এক জায়গায় নিজের কোনকিছু শেয়ার করলে ব্লগের নানা জায়গাতেও ছড়িয়ে পড়বে। দেখা যাবে আমার রিয়েল নামটিই অমুক আপু বলে সবাই মন্তব্যে ডাকবে। আমার পরিচিত কেউ পড়লে বুঝবে আমিই সেই। কানাডায় প্রবাসীর সংখ্যা, এবং এমন প্রবাসী মেয়ে যে আমার বয়সী এবং সালোয়ার কামিজ পড়ে ঘুরে বেড়ায়, খুব একটা বেশি না। সামু ব্লগও বেশ জনপ্রিয়, আমার লেখাগুলো অনেকে অন্য সাইট, ফেবুতেও শেয়ার করে। সো, নাম শোনামাত্র পরিচিত কিছু প্রবাসী এবং দেশের কিছু আপনজন বুঝে যাবে সামুপাগলা কোন মেয়েটি! আমার তাতে সমস্যা হবে। দেখা যাবে প্রতি পোস্টের পরে রিয়েল লাইফের মানুষের মতামত পাচ্ছি। কোনকিছু লিখতে গেলে আরো হাজারবার ভাবতে হচ্ছে। নো চ্যান্স দ্যাট আই উইল লিমিট মাই রাইটিং ওয়ার্ল্ড দ্যাট ওয়ে।

আমি বোকা মানুষ শুধু বেডরুম আর ওয়াশ রুমের বিষয়গুলিকে প্রাইভেসী বলে মনে করি।

একজন লেখক বা লেখিকার কাছে প্রাইভেসী আরো অনেক বড় শব্দ। ছদ্মনামে লেখাটা আমি শুরু করিনি। বহুযুগ আগে থেকেই হয়ে আসছে। দিস গিভ রাইটারস এ সারটেইন ফ্রিডম এন্ড ইনডিপেন্ডেন্স! আমি আড্ডাঘরের হোস্ট অনেক পরে হয়েছি, তারও আগে সামুর ব্লগার, লেখিকা।

কেউ কোন অধিকার ভাঙ্গেনি। এখন পর্যন্ত আমার প্রাইভেসিকে ফর মোস্ট পার্ট সম্মান করা হয়েছে। আড্ডা পোস্ট এবং অন্য দু একটি পোস্টে বারবার আমার এডরেস এবং নাম জানতে চেয়ে বিরক্ত করা হয়েছে। আমি তাদেরকে যখন আপনাকে বলা কথাগুলোই বুঝিয়েছি, তারা অতি সুন্দর ভাবে বুঝে আমাকে বিরক্ত করা বন্ধ করেছে।
আমি একজন মানুষের অধিকারের কথা বলছি। ব্লগের যেকেউ নিজেকে ইচ্ছেমতো হাইড করতে পারে। অনেকেই করেছেন। অনেক প্রিয় ব্লগারের রিয়েল নেম, এডরেস আমি জানিনা, জানার ইচ্ছেও নেই। ব্লগারের পরিচয় লেখায়, অন্যকিছু নয়। আমি কিন্তু মিথ্যেও বলতে পারতাম। মিথ্যে নাম, মিথ্যে এডরেস দেওয়া খুব কঠিন কিছু? আমি তা করিনি, কেননা ছলনা জিনিসটি আমার মধ্যে নেই। এজন্যে আমি সরল মনেই বলি, ভাই আমার সমস্যা আছে, কিছু কিছু শেয়ার করার প্রয়োজনীয়তা বোধ করিনা। আর যা শেয়ার করি তার সলিড হনেস্টির সাথে করি। দ্যাটস দ্যা টাইপ অফ পারসন আই এম; সামুপাগলা ০০৭!

৩৪৮| ১৭ ই জুলাই, ২০১৮ রাত ১১:০৭

পুলক ঢালী বলেছেন: "মানুষ কেন কথা বলে?" হা হা হা গুরুজী ভাল টপিক দেছেন টপিক নিয়া আলুচনা করার কিছু দেখছিনা শুধু মানুষ নয় সব প্রানীরই ভাব প্রকাশের ভাষা আছে । সব মানুষের ভাষা যেমন সব মানুষে বোঝেনা (যেমন: চীন জাপান ইতালী ফ্রান্স রাশিয়া স্পেনিশ আরো অনেক) তেমনিই মানুষ বাদে অন্য প্রানীর ভাষা তারা বুঝলেও আমরা বুঝিনা। :D

আরাফ আহনাফ ভাইয়ু
শালিক সহ ঢালি ভাইয়ের নেমন্তন্ন - নয়নতারা ভর্তা!!!!
মানে কি? শালিকরে দিয়া নয়নতারা বানাইয়া ভর্তা করমু ছি ছি ছি ওয়াস্তাগফেরুল্লা :P ;) =p~

view this link

৩৪৯| ১৭ ই জুলাই, ২০১৮ রাত ১১:৩০

পুলক ঢালী বলেছেন: ছদ্মনামে
হা হা হা এটার মানেই তো ছলনাযুক্ত নাম। আড্ডাঘরের আন্তরিক পরিবেশে তোমার অধিকারের কথাটা না তুললেই হত।
যাক বাদ দাও তোমার মত অধিকার সবারই আছে ওটা তোমার পেটেন্টকৃত নয় তাই অধিকারের কথা উহ্য রাখলেই ভাল।

তুমি ভাল লেখ তোমার কানাডার সুখ দুঃখের গল্প তোমার আত্নীয় স্বজন পড়লে নিশ্চই খুব খুশী হতো।(আমার ধারনা)
আর মন খুলে যে সব পাগলামী কর মজা কর সেক্ষেত্রে অন্য নিক ব্যবহার করা যায়। :D
তুমি যখন ছুটিতে এসে ব্লগে ঢোকো ব্লগটাকে তখন মাতিয়ে তোল তুমি আগে সামু পাগলা তারপর ক্রিকেট পাগলী। তারপর হইলো জেতা টিমের সমর্থক পাগলী । ;) :D =p~

১৭ ই জুলাই, ২০১৮ রাত ১১:৪৫

সামু পাগলা০০৭ বলেছেন: তোমার আত্নীয় স্বজন পড়লে নিশ্চই খুব খুশী হতো।(আমার ধারনা)
আপনি খুব বেশি হলে ধারণা রাখতে পারেন, আর আমি আমার স্বজনদের জানি। যে যে খুশি হবে সে সে জানে। আর যারা হবেনা তারা জানবেনা। শুধু কানাডা পর্ব নয়, আমি নানা ধরণের বিষয় নির্বাচন করি ও লিখি। ব্লগের সাদা পেইজটিতে উড়ে বেড়াই নিজের মতো। সবার ভালো নাও লাগতে পারে। এক পরিবারে হাজার রকম মানুষ থাকে। আমি সেসব ঝামেলা চাইনা।

আড্ডাঘরের আন্তরিক পরিবেশে তোমার অধিকারের কথাটা না তুললেই হত।
দরকার পড়লে আবারো তুলব ভাই, সরি। সবার অধিকার থাকলেও প্রশ্ন যখন আমাকে করা হবে, উত্তর আমিই দেব। কেননা অধিকার দায়িত্ব এগুলো আন্তরিকতার বিরোধী নয় বোধ করি যেমন আড্ডাঘরের সবার স্নেহ পাওয়াটাকে অধিকার মনে করি, আবার সম্মান করাকে দায়িত্ব মনে করি। আর এক জিনিস নিয়ে বারবার কথা বলতে গেলে এমন শব্দ এসে যাবেই।

আর মন খুলে যে সব পাগলামী কর মজা কর সেক্ষেত্রে অন্য নিক ব্যবহার করা যায়।
মাল্টি নিকের ঝামেলা ভালো লাগে না রে ভাই। আর পাগলামী নয়, আমার জন্যে ওগুলো সিরিয়াস লেখাই। অনেকে নানা নিকে নানা ধরণের চরিত্র ক্রিয়েট করে, দুদিন পরেই লেখার ধরণে মিল পেয়ে সবাই ধরে ফেলে। এক নিকে এরকম, আরেক নিকে অন্যরকম, অতো ছলনা নাটক আমি পারিনা। সো নো পয়েন্ট! আমি সামুপাগলা০০৭, খুব আনন্দের সাথেই এই নিকে আছি সামুতে এত বছর। ইনশাল্লাহ সামনেও থাকব। :)

১৭ ই জুলাই, ২০১৮ রাত ১১:৪৮

সামু পাগলা০০৭ বলেছেন: ওহ হ্যাঁ, আসল কথাই বলিনি। ছদ্মনাম ছলনাযুক্ত নাম নয়, যদি ব্যক্তি নিজে স্বীকার করে সেটা তার আসল নাম নয় এবং লেখার প্রয়োজনে ব্যবহার করছে।

৩৫০| ১৭ ই জুলাই, ২০১৮ রাত ১১:৫৮

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা হিহি! ইহা আমি কি দেখিলাম! :D

view this link

৩৫১| ১৮ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৩৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আড্ডার নতুন টপিক দেখে মনে পড়ে যায়-

পাগল মন, মনরে
মন কেন এত কথা বলে

ও পাগল মন.....................................

১৮ ই জুলাই, ২০১৮ সকাল ১০:১২

সামু পাগলা০০৭ বলেছেন: পাগল মন, মনরে
মন কেন এত কথা বলে


জোশ কমেন্ট! হেনাভাইয়ের প্রিয় গান। আমার মনে হয়, এই গান থেকেই পাগল সর্দারের মাথায় এমন প্রশ্নের উৎপত্তি হয়েছে। ;)

এই গানটি আড্ডাঘরের জাতীয় সংগীত, সবাই মিলে শুনি: view this link

৩৫২| ১৮ ই জুলাই, ২০১৮ সকাল ১০:২০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আরে, সত্যি সত্যিই আড্ডার টপিক চেঞ্জ করে দেওয়া হয়েছে দেখছি। আমি কিন্তু এতটা ভাবিনি।

যাই হোক, মানুষ কেন কথা বলে তা' নিয়ে কঠিন গবেষণার দরকার। আমি পাগল মানুষ। উল্টাপাল্টা কথা বলি। আমার কথা নিয়ে গবেষণা করে লাভ নেই। বরং আড্ডাঘরে যারা কম কথা বলে, তাদের কথা নিয়ে গবেষণা করলে অনেক নতুন নতুন তথ্য আবিস্কার হতে পারে। এই যেমন, কথা বললে ভাব ভালোবাসা করা সহজ হয়, গাল মন্দ করা যায়, দোকানদারের সাথে দর দাম করা যায়, নির্বাচনে ভোট চাওয়া যায়, বউ বা স্বামীর সাথে ঝগড়া করা যায়, ক্লাসে বা যত্র তত্র লেকচার দেওয়া যায়, তৈল মর্দন করা যায়, টাকা ধার নিয়ে ফেরত দেওয়ার সময় আমতা আমতা করা যায় ইত্যাদি ইত্যাদি। অন্য প্রাণীরা কথা বলে না, তাই এইসব করতে পারে না। তাদের ভালোবাসা সন্তান জন্মদানের মধ্যেই সীমাবদ্ধ, তারা কাউকে গাল মন্দ করে না, তাদের কোন দোকানদার না থাকায় দরদামের প্রয়োজন হয় না, তারা নির্বাচনে দাঁড়ায় না, তাদের বউও নাই স্বামীও নাই, তাই ঝগড়াও নাই, তারা কোথাও লেকচার দেয় না, তৈল মর্দন কী জিনিষ তারা জানেই না, তাদের টাকার প্রয়োজন না থাকায় ধার নিয়ে ফেরত দেওয়ার সময় আমতা আমতা করতে হয় না ইত্যাদি ইত্যাদি।

আর মানুষ কম কথা বলে কেন, এটাও একটা গবেষণার বিষয়। আড্ডাঘরে যারা কম কথা বলে, তারা সম্ভবত আলসেমী করে কথা বলতে চায় না। পাগলরা কী বলেন?

১৮ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: হেনাভাই! শুভ সকাল!

তানিশা বেবি কেমন আছে? আর আরেক বেবি, বুড়িভাবী কেমন আছেন? :)

প্রাণীরা কথা বলে না সেটা হয়ত ঠিকনা। সব প্রাণীই নিজের ভাষায় কথা বলে। প্রাণীদের আবেগ অনুভূতি রয়েছে। বেশিরভাগ প্রাণীই পরম স্নেহে নিজের সাথী ও সন্তানকে পালন ও রক্ষা করে। ঝগড়া করে অথবা শিকারের প্রয়োজনে একে অপরের শরীরে আক্রমণ করে। দল ও সমাজ গঠন করে। সেই সমাজে প্রধান একজন থাকে, শিকারের এবং জীবনধারণের কৌশল নির্ধারিত থাকে। বংশ থেকে বংশ সেসব নিয়ম মেনে চলে সবাই। যেমন আকাশে পাখিরা দলগত ভাবে উড়ে চলে। বনে অনেক প্রাণী শিকার করে দলগত ভাবে একটি দূর্বল প্রাণীকে কোনঠাসা করে। এসবই পরিকল্পনা এবং অনুশীলনের ফল।

আপনাকে একটা গল্প বলি। আমাদের দুটো খরগোশ ছিল। সাদা ও কালো। একসময়ে সাদা খরগোশটি মারা যায়। কি অবাক কান্ড! কালো খরগোশটি খাওয়া বন্ধ করে দিল! ওর মুখের সামনে গাজর ধরলে একপ্রকার টানই দিত। সেই এখন গাজর মুখের সামনে বহুক্ষন ধরে রাখলে, তাকায় না পর্যন্ত। কি করা যায়? কি করা যায়? একটা সাদা খরগোশ এনে ছেড়ে দেওয়া হলো খাঁচায়। আমরা সবাই দাড়িয়ে কি হয় দেখার জন্যে?
কালো খরগোশটি এক ছুটে চলে গেল নতুন সাদা খরগোশটির কাছে, বেশ কিছুক্ষন তার শরীরের সাথে শরীর ঘেষল, এবং একটু পরে দূরে গিয়ে দাড়িয়ে রইল! ফিরেও তাকাল না।
আমরা সবাই অবাক! যখনই সে স্পর্শের মাধ্যমে বুঝেছে এ অন্য সাদা খরগোশ, তার সাথী না, তখনই দূরে সরে গিয়েছে! পরে অবশ্য সে দুটিতেও ভাব হয়ে যায়।

এখন আপনিই বলুন হেনাভাই, ওপরের সত্যি ঘটনা কি মানব জীবনের মতোই নয়?

আড্ডাঘরে কম কথা বলে? হেহে, যে আড্ডাঘরে এসেছে, সে কম কথা বলতে পারেনা। তবে তুলনামূলক ভাবে আমি সবচেয়ে কম কথা বলি। আমার মতো কম কথা কেউ বলেইনা। আচ্ছা আপনিই বলেন আপনি বা আড্ডাঘরের অন্যকেউ বা ব্লগের কেউ আমাকে কখনো বকবক করতে, আবোলতাবোল বকতে, আজেবাজে কথা ননস্টপ বলে যেতে দেখেছেন? নো নেভার! বুড়িভাবী যেমন ডোন্টা মাইন্ড ফ্যামিলির মেয়ে, আমি তেমন ডোন্ট টক ফ্যামিলির মেয়ে। ;) বেশি বেশি কথা বলে সময় নষ্ট করার ব্যাপারটি আমার মধ্যে নেইই। আমি এককথা ঘুরিয়ে পেচিয়ে বলিনা, স্ট্রেইট বলে দেই। এতে সময় ও শক্তি বাঁচে। আর আপনি তো জানেনই, সময় ও স্রোত কারো জন্যে অপেক্ষা করেনা। আর শক্তির সংজ্ঞা একেক বিদ্যায় একেকরকম। আমার কাছে.......(পানি খেয়ে আসি, তারপরে বাকি কম কথাগুলো সেরে ফেলব এবং আপনার প্রশ্নের উত্তর দিয়ে দেব!) :P

৩৫৩| ১৮ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৪৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আসসালামু আলাইকুম।
সকল আড্ডাবাজরা কেমন আছেন?
অনেকদিন হয়ে গেল আড্ডাঘরে হাজিরা দিতে পারিনা। দেশে এসে ছেলে নিয়ে এতোই ব্যস্ত হয়েছি তা কি আর বলব।এক মুহুর্ত ছেলেকে ছেড়ে কোথাও যেতে পারিনা।বাহিরে গেলেও ঘুম পাড়িয়ে যেতে হয়।

@ সোহেল ভাই, আমিও আপনাদের অনেক মিস করি। নাম্বার দিয়েন না হয় কল, ০১৯১৭৬৪৮১৩।

১৮ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: আল্লাহ! স্ক্রল করতে করতে আপনার নামটি দেখে কিযে খুশি হয়েছি ভাই!

ওয়ালিকুম আসসালাম!

উফফ! কতদিন পরে! এখানে সবাই ভালো আছে, তবে সবার মাথার স্ক্রু আরো ঢিলা হয়ে গেছে, আমারগুলো অবশ্য এখনো টাইট! ;)

হ্যাঁ ভাই, আমরা বুঝি। আমরাও চাইনা যে আপনি ভাবী ও রোহানকে ফেলে একটা মিনিটও দূরে থাকুন। এজন্যে আপনাকে ভীষন মিস করলেও, সুখী বোধ করি ভাবী ও রোহানের আনন্দের কথা ভেবে। এই সময়গুলোকে ভীষনভাবে মনে গেঁথে নিন, এনজয় করুন।

খালাম্মা, ভাবীর জন্যে শুভেচ্ছা। রোহান বাবুটার জন্যে অনেক আদর।
ভীষন ভালো থাকবেন ভাই।

৩৫৪| ১৮ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৫১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ম্যাডাম, কেমন আছেন?
অনেক দিন আড্ডাঘর ছাড়া, মনে হচ্ছে অনেক কিছু মিস করছি। কিন্তু একদম সময় করতে পারি না। ছেলে নিয়ে সারাক্ষন ব্যস্ত থাকছি।

১৮ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৫৫

সামু পাগলা০০৭ বলেছেন: ভালো আছি ভাই আল্লাহর রহমতে।

মিস করার কিছু নেই, যখন সময় হবে পেছনের সব পড়ে নেবেন। এতো ভার্চুয়াল আড্ডা, সব রেকর্ডেডই থাকবে। ভাবী ও রোহানকে সময় দেওয়াই এখন আপনার মূল কাজ! :)

৩৫৫| ১৮ ই জুলাই, ২০১৮ সকাল ১১:০০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @সোহেল ভাই, নাম্বারটা হবে
০১৯১৭৬৪৮১৩৩

৩৫৬| ১৮ ই জুলাই, ২০১৮ সকাল ১১:০৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ফয়সাল ভাই, আর সাদি ভাই ওনাদের সাথে কথা হয়েছে, আর সময় করে আমি ওনাদের সময় দিয়ে পারিনি। আড্ডাঘরে সবসময় মনপরে থাকে।

৩৫৭| ১৮ ই জুলাই, ২০১৮ সকাল ১১:০৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ঢালী ভাই, কেমন আছেন?
দেশে আছি আড্ডায় নেই তাই খাওন ও দিতে পারিনা।

৩৫৮| ১৮ ই জুলাই, ২০১৮ সকাল ১১:১৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: @ফয়সাল ভাই, এই ভর্তার খবরতো শুনি নাই।
নয়ন তারারতো বারটা বাজছে।

৩৫৯| ১৮ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৩৯

মোস্তফা সোহেল বলেছেন: সুজন ভাই আপনি পরিবারের সাথে অনেক ভাল সময় পার করছেন জেনে খুব ভাল লাগল।নাম্বার দিয়ে ভাল করেছেন মাঝে মাঝে ডিস্টার্ব করব।
রোহান বাবুর জন্য অনেক আদর আর ভালবাসা রইল।

৩৬০| ১৮ ই জুলাই, ২০১৮ দুপুর ১:৩০

পুলক ঢালী বলেছেন: সুজনভাই আপনাকে দেখে ভাল লাগছে আরাফ আপনর নিরাপদে দেশে ফেরার কথা জানাবার পর স্বস্তি পেয়েছিলাম। কারন আপনি যেদিন রওনা দেন সেদিন সকাল ৫ টায় দোহায় মাইক্রোবাস এক্সিডেন্ট করে ৫ জন বাংলাদেশী মারা যান বুঝতেই পারছেন আমাদের সহজ সরল এবং আড্ডাঘর পাহাড়াদার সুজন ভাইয়ের জন্য আমরা সবাই উদ্বিগ্ন ছিলাম আমার শুধু মনে পড়ছিলো আপনি বলেছিলেন সৌদিতে আপনার রাতে ডিটেনশন আছে তখন ভেবে নিয়েছ আপনি সকালে নয় তারপরে হয়তো বের হয়েছেন। তারপরও বলবো দেশে তো আমরা পরিজন নিয়ে থাকি তার মধ্যেও ব্লগে ঢুকি সুতরাং আপনি এসেই আপনার পৌছানোর সংবাদ ব্লগে শেয়ার করবেন এবং আবার ফ্লাই করার পর পৌছে খবরটা শেয়ার করবেন। ভাবী বাচ্চা নিয়ে সুখে আনন্দময় দিন পার করুন এবং মাঝেমাঝে আনন্দের কিছু ভাগ আমাদেরকেও দিয়েন।
আপনি নেই না খেয়ে না খেয়ে শুকিয়ে গেলাম আপনার বাড়ীতে হানা দেবো কিনা ভাবছি ;) :D =p~

৩৬১| ১৮ ই জুলাই, ২০১৮ দুপুর ১:৫৮

পুলক ঢালী বলেছেন: ওহ হ্যাঁ, আসল কথাই বলিনি। ছদ্মনাম ছলনাযুক্ত নাম নয়, যদি ব্যক্তি নিজে স্বীকার করে সেটা তার আসল নাম নয় এবং লেখার প্রয়োজনে ব্যবহার করছে।
হায়রে পাগলী! কেন আমার কথার প্রতিবাদ করে আবার একটা ভুল কথার অবতারনা করলে?? আমি বলেছিলাম থাক বাদ দাও ঐ পর্যন্ত ঠিক ছিলো।
তোমাকে একটা উদাহরন দেই।
আমি পুলক ঢালী আমার কাছের দুরের সব বন্ধু বান্ধবীরা আমার নাম জানে আমি সেলিম নামে লিখে তাদের বললাম ঐ নামে আমিই লিখেছি তারা জানলো ওটা পুলক ঢালীর লেখা কারন ওরা আমার নাম জানে এখানে ছল নেই। তুমি ছদ্মনামে লিখে বললে ওটা তুমি লিখেছো কেউ কি তোমাকে চিনবে? চিনলে সেই আবার ছদ্মনাম সামু পাগলাই চিনবে তাহলে কি হলো শুধু প্রিটেন্ডিং প্রিটেন্ডিং আর প্রিটেন্ডিং মানে ------- থাক আর বলতে ইচ্ছে করছেনা। তোমাকে আবারো বলি ছল আমরা করি কিন্তু সেটা আমাদের অধিকার হতে পারেনা ফান হতে পারে। অপরাধী বা খুনের আসামী প্রান বাচাবার জন্য ছল করলে আমাদের মানবিক বোধ সেটাকে সহানুভূতি এবং ক্ষমা সুন্দর দৃষ্টিতেই দেখে অপরাধ মনে করেনা। :)

১৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৩৬

সামু পাগলা০০৭ বলেছেন: কেন আমার কথার প্রতিবাদ করে আবার একটা ভুল কথার অবতারনা করলে??
প্রতিবাদ কিনা জানিনা, অতো ভাবিনি, তবে কথার পরে কথা বলেছি কেননা কথাটি আমার ভালো লাগেনি।

ভুল ঠিক তো একেকজনের কাছে একেকরকম। যেমন আপনার এই মন্তব্যের ভুল ধরলেই কিন্তু আপনার মন্তব্যটি এবং মন্তব্যের পেছনের ধারণা আপনার কাছে ভুল হয়ে যাবেনা। আমার কথার পরে আপনি আবারো লজিক দিয়ে কিছু বোঝাবেন বা চুপ থেকে মনে মনে ভাববেন কথা টানা উচিৎ হবেনা। কিন্তু আপনার যা বিশ্বাস আপনার কাছে তাই থাকবে। উল্টোদিকে, আমার কথাও আমি আর টানি বা নাই টানি, আমার কাছে ভুল হয়ে যাবেনা। জীবন ঠিক ভুল, সাদা কালো নয়, জীবন হচ্ছে হালকা ছাই রং এর রাস্তা!

আমি বলেছিলাম থাক বাদ দাও ঐ পর্যন্ত ঠিক ছিলো।
বাদ দিয়ে দিলাম।

ভালো থাকবেন।

৩৬২| ১৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:২৭

সামু পাগলা০০৭ বলেছেন: হেনাভাই দেখেন: ;) ক্রোয়েশীয় প্রেসিডেন্টের ‘সুন্দর’ মুখের আড়ালে...

আমি ভেবেছিলাম, প্রেসিডেন্টকে দেখে দল নির্বাচন করার হিউমার শুধু হেনাভাইয়ের থাকতে পারে। কিন্তু কিছু ইন্টারভিউ এবং এই রিপোর্ট থেকে জানলাম আমাদের দেশের অনেকেরই মাথা খারাপ! :D কিসের মধ্যে কি! ফুটবলে সাপোর্ট আসবে সুন্দরী প্রেসিডেন্টকে দেখে! মানেএএ! কি বলব? স্পিচলেস...

৩৬৩| ১৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৫

সামু পাগলা০০৭ বলেছেন: বেশ অনেকদিন হলো আমাকে গান আলসেমীতে ধরেছে। আড্ডাঘরে আগে প্রতি কমেন্টে খুঁজে খুঁজে ইউনিক সব গান দিতাম। এক গান যেন আবারো রিপিটেড না হয় সেই চেষ্টা ভীষনভাবে করতাম। কেউ গান না দিলে তাকে বারবার বলতাম খালি হাতে না এসে কিছু গান আনুন, আমরা সবাই খুশি হবো - মানে সবাইকে উৎসাহিত করতাম। আড্ডাঘরের অন্য নিয়মিত আড্ডা ও গান পাগল সাথীরাও একই কাজ করত। যার যেমন গান পছন্দ সেটা মাথায় রেখে গান শেয়ার করত। কেউ কেউ কিভাবে যেন কথার সাথে মিলিয়ে গান খুঁজে আনত! আমি অবাক হয়ে যেতাম! এই আসরের কারণে, আমার মতো গান পাগলী যে না জানি কত গান শুনেছে সেও জেনেছে যে কত সুন্দর সব গান তার অজানা ছিল! আমার মনে হয় আড্ডাঘর ১ এর প্রথম কয়েক হাজার কমেন্ট পড়লে, কয়েক হাজার নতুন ও ভিন্ন গান শুনতে পারবেন। কিন্তু আজকাল কেন যেন ইচ্ছে করেনা প্রতি কমেন্টে গান খুঁজে দিতে।

এর কারণ কি? কি? কি?

৩৬৪| ১৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৫৩

পুলক ঢালী বলেছেন: কেননা কথাটি আমার ভালো লাগেনি। খুব ভাল।
তোমার ঐ অধিকারবোধ দেখানোটা আমার ভাল লাগেনি। তাই আমার কথাও সেরকমই ছিল যেটা তোমার ভাল লাগার জন্য বলা হয়নি।
ব্যাস কাটাকাটি।

কিছু ইন্টারভিউ এবং এই রিপোর্ট থেকে জানলাম আমাদের দেশের অনেকেরই মাথা খারাপ! :D কিসের মধ্যে কি! ফুটবলে সাপোর্ট আসবে সুন্দরী প্রেসিডেন্টকে দেখে! মানেএএ! কি বলব? স্পিচলেস...
নিঃসন্দেহে এগুলো ছাগল না না রাম ছাগল পত্রিকায় কাটতি বাড়াবার জন্য নিজেদের লোকের ইন্টারভিউ নিয়ে থাকতে পারে আবার চ্যানেলে বিজ্ঞাপন পাওয়ার জন্য ইয়েলো কিছু করছে হয়তো।
তুমি মাত্র ৬ ঘন্টা ঘুমিয়েছো? :||

১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

সামু পাগলা০০৭ বলেছেন: কাটতি বাড়ানোই তাদের কাজ। কিন্তু মানুষজনও এসব জানতে চায় সেটাই অবাক বিষয়। আর শুধু এই রিপোর্ট না, টিভিতেও দেখছি উপস্থাপকেরা অতিথিকে এসব প্রশ্ন করছেন। হুজুগে মানুষ সামনের বিশ্বকাপে জায়গায় জায়গায় ওনার ছবি পতাকা হিসেবে ওড়াতে না শুরু করে আবার! ;)

তুমি মাত্র ৬ ঘন্টা ঘুমিয়েছো?
হিহি! আড্ডাঘরের শুরুতেও এমন কয়েকজন জিজ্ঞেস করত। উফফ! কি পাগলের মতো আড্ডা দিয়েছি। মনে পড়ে যায় সেসব দিন।
যাই হোক, ব্লগে আমার একটিভিটি দেখে ঘুমানোর হিসেব করে লাভ নেই। এটা কি সম্ভব না যে আমি ব্লগ থেকে বেড়িয়ে অন্যকোন কাজ করেছি, তারপরে ঘুমিয়েছি, অথবা আমি লগড ইন থেকে ঘুমিয়ে পড়েছি। অথবা সকালে উঠে হাঁটাহাঁটি, গান বা অন্যকিছুতে সময় কাটিয়েছি এবং তারপরে ব্লগে এসেছি। কতক্ষন ঘুমিয়েছি হিসেব নেই, চোখ যখন চেয়েছে বন্ধ হয়েছে, যখন চেয়েছে খুলেছে, এটুকুই জানি। :)

৩৬৫| ১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০২

পুলক ঢালী বলেছেন: এর কারণ কি? কি? কি?
গান শেয়ার করতে করতে মনে হয় গানের ভান্ডার ফুরিয়ে গেছে!! :D
তুমিতো বাংলা আর ইংরেজী গান ছাড়া অন্য গান শোন না।
হৃদয়ের প্রত্যাশা গুলি পূরন না হয়ে চোখের জলে বয়ে গেছে নায়িকা এবং গায়িকা সালমা আগার গানটা শোন ভাষা না মুঝলেও তোমার সংবেদনশীল মন ঠিকই মানে খুঁজে নেবে।

view this link

১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

সামু পাগলা০০৭ বলেছেন: ফোরায় আর কি করে ভাই! সব রবীন্দ্রসংগীতও বোধহয় আড্ডাঘরে শেয়ার করে শেষ করতে পারিনি। এত বিশাল গানের ভান্ডার আমাদের! অন্যকোন কারণ আছে। দেখি বাকি পাগলরা কি বলে।

সংবেদনশীল মন
আমার মন বোধহয় আর সংবেদনশীল নেই ভাই। এই গানটি যে কষ্টের তা ভীষন সুন্দরী অভিনেত্রীর অভিনয় দেখে বুঝতে পারছি। কিন্তু এমন নাকি সুরের গান শুনে আমার হাসি থামছেই না! ও আল্লাহ আমার কি হলো! নাহ এখন ফুর্তিতে আছি, পরে একটু স্যাড টাইপ হলে এই গানে ফিরতে হবে। মানে খুঁজতে হবে। মানে বুঝতে পারছি এখন কিছুটা, কিন্তু আবেগে আবেগ স্পর্শ করা মানেই হচ্ছে আসল মানে বোঝা। সেটা হয়নি।

৩৬৬| ১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২৫

সামু পাগলা০০৭ বলেছেন: view this link

এই গানটি প্রথমে যখন শুনেছিলাম, বেশিক্ষন শুনতে পারিনি। বাংলা ভীষন মিষ্টি ভাষা, উদ্ভট উচ্চারণে এর মিষ্টতা হারিয়ে যায় এবং আমার সহ্য হয়না। আজকে অনেকদিন পরে ভিডিওটা আবারো চোখে পরে এবং নিচের কমেন্টগুলো পড়ে অবাক হলাম। কেননা বেশিরভাগ মানুষ এই গানটি পছন্দ করছে, ভাষা নিয়ে তাদের সমস্যাই নেই! আগে এধরণের গানের নিচে গালির বন্যা বয়ে যেত, এখন কি দু একজন আর্টিস্টের মতো সাধারণ মানুষও ভাষার বিকৃতিকে খুব সহজ চোখে দেখছে? কে জানে, দেশে কখন কি চলে বুঝিনা মাঝেমাঝে।

৩৬৭| ১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হেনাভাই দেখেন: ;) ক্রোয়েশীয় প্রেসিডেন্টের ‘সুন্দর’ মুখের আড়ালে...



@ ম্যাডাম, প্রতিবেদনটি দেখলাম। রেসিজম, নাজিবাদি মনোভাব, চরম ডানপন্থা ইত্যাদি বিষয়ে প্রতিবেদনটিতে যা কিছু বলা হয়েছে, সেসব আমার পক্ষে যেহেতু যাচাই করা সম্ভব নয়, সেহেতু ক্রোয়েট প্রেসিডেন্টের বিষয়ে আই হ্যাভ নো কমেন্ট। আর একটা কথা, উনি সুন্দরী মহিলা বলে আমি একবার ক্রোয়েশিয়াকে সমর্থন দিয়েছিলাম এরকম কেউ ভেবে থাকলে সে মহা ভুল করেছে। তুমি অবশ্য তা' ভাবো নি। তোমার মন্তব্য থেকে বুঝা যায় যে ওটা ছিল আমার স্বভাবসুলভ হিউমার, সেটা তুমি যথার্থই বুঝেছ। কিন্তু প্রতিবেদন পড়ে দেখলাম, অনেকে উনার সৌন্দর্যের কারণে ক্রোয়েশিয়া ফুটবল দলকে সমর্থন দিয়েছে। এইগুলা হলো ছাগল। এরা না বুঝে ফুটবল, না বুঝে সৌন্দর্য। তুমি ঠিকই বলেছ, আমাদের দেশের অনেকেরই মাথা খারাপ! :D কিসের মধ্যে কি! ফুটবলে সাপোর্ট আসবে সুন্দরী প্রেসিডেন্টকে দেখে! মানেএএ! কি বলব? স্পিচলেস

মানুষ এত বেকুব কেন?

১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩২

সামু পাগলা০০৭ বলেছেন: হ্যাঁ হেনাভাই, একদম ঠিক। আমি আপনার হিউমার বুঝেছিলাম। আর ভেবেছিলাম অন্য কেউ দুটো বিষয়কে লিংক করে এত অসাধারণ জোক ভেবে বের করতে পারবেনা। কিন্তু এখন দেখি অনেকে হিউমার তো দূরের, একেবারে রিয়েলেই বিষয়টিকে এভাবে ভাবতে পারে! ওহ আল্লাহ!

জ্বি একদম। ওনাকে নিয়ে কমেন্ট করার কিছু নেই। একটি রিপোর্টে কিছুই বোঝা যায়না। আমি ব্যাস এটাই দেখাতে চেয়েছিলাম যে আমরা কেমন? আমাদের পত্রিকা কেমন? উফফ! হাসব না কাঁদব বুঝতে পারছিনা।

মানুষ এত বেকুব কেন?
কি জানি হেনাভাই, বেকুবরা বলতে পারবে। আমি বেকুব না বোকা! ;)

৩৬৮| ১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫০

সামু পাগলা০০৭ বলেছেন: আজকে আলপনা আপুর ব্লগ থেকে একটি সুন্দর কথা শিখলাম। কথাটি এতদিন কেন জানতাম না ভেবে খারাপ লাগছে, নানা জায়গায় এপ্লাই করতে পারতাম। আড্ডাঘরে শেয়ার করার লোভ সামলাতে পারতাম না। কথাটি হচ্ছে:

আই এম অনলি রেসপন্সিবল ফর হোয়াট আই সে, নট ফর হোয়াট ইউ আন্ডারস্ট্যান্ড!

৩৬৯| ১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

ভ্রমরের ডানা বলেছেন:

মিয়াও...

১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০১

সামু পাগলা০০৭ বলেছেন: ভ্রমর বিড়াল হলো কবে থেকে?

সে যাই হোক, আপনাকে আড্ডাঘরে দেখে সেইরাম খুশি হয়েছি।

গান: view this link

৩৭০| ১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমি বেকুব না বোকা!


হাঃ হাঃ হাঃ। তোমার এই আত্মস্বীকৃতি আমি ফুঁ দিয়ে উড়িয়ে দিলাম ম্যাডাম। নো হিউমার, সিরিয়াসলি বলছি তুমি মোটেই বোকা নও। আবার নেগেটিভ সেন্সে চালাকও নও। তুমি একজন অত্যন্ত মেধাবী মেয়ে, যে সামান্য জেদী ও অনেক আবেগপরায়ণ। অন্যের জন্য তোমার অন্তরে অনেক ভালোবাসা লালন করো। কেউ যদি সেটা না বুঝে তো তোমার খুব রাগ হয়। নারী হিসাবে তোমার ভেতরের অনুভূতিগুলো সফট, কিন্তু পরিস্থিতি ও প্রয়োজনে তুমি কঠিন হতে পারো।

এইসব বৈশিষ্ট্য, আমার মতে, কোন বোকা মানুষের থাকতে পারে না।

১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১৩

সামু পাগলা০০৭ বলেছেন: বাহ! আপনি তো দারূণ এনালাইসিস করেছেন আমাকে।

কেউ যদি সেটা না বুঝে তো তোমার খুব রাগ হয়।
রাগ নয় হেনাভাই, অভিমান হয়। আমার অভিমান খুব খারাপ জিনিস, রাগ প্রকাশ করা যায়, অভিমান প্রকাশ করা যায়না সেভাবে। নীরব অভিমানগুলো সামনের মানুষটি বুঝলে ভালো, না বুঝলে আমি পুরোপুরি বন্ধুত্ব ভেঙ্গে ফেলি বা আত্মীয় হলে যোগাযোগ বন্ধ করি। এটা কি ভালো ব্যাপার? নাহ! খুব খারাপ। কিন্তু আমি কাউকে যতটা কেয়ার করি সে আমাকে ততটা না করলে তাকে বাই বলে দেই। কেননা আমি সবচেয়ে বেশি ভালোবাসি নিজেকে, সবচেয়ে বেশি সম্মান করি নিজেকে।

তবে এমন যোগাযোগ বন্ধ করার ব্যাপার খুব কমই হয়েছে। আমিও আবেগী, সূক্ষ্ণ অনুভূতির তারতম্য বুঝতে পারে এমন মানুষদের সাথেই মিশি।

আর রাগ আমার হয় তখন, যখন কেউ প্রয়োজন ও অধিকারের বেশি ভালোবাসা, কেয়ার চায়। সম্পর্কের সীমারেখা ভুলে যায়। মারাত্মক রাগ হয়। সেক্ষেত্রে ঝগড়া করি, সামনের মানুষ ঝগড়ার ভাষা বুঝে শুধরে যায়। না শুধরালে আবারো বাই।

কিন্তু পরিস্থিতি ও প্রয়োজনে তুমি কঠিন হতে পারো।
এক্স্যাক্টলি হেনাভাই। আমার এই কমেন্টেও নিজের ব্যাপার যা বলেছি তাতে কাঠিন্য দেখবেন। এই কাঠিন্য আমাকে অনেক সমস্যার হাত থেকে বাঁচিয়ে দেয়।

আমাকে নিয়ে যা যা ভালো কথা বলেছেন তার জন্যে থ্যাংকস এ লট। এখন আমার লোভ হচ্ছে। আড্ডাঘরের অন্য সদস্যদের ব্যাপারে এভাবেই আপনার কাছে জানতে ইচ্ছে করছে। :)

৩৭১| ১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫৭

ভ্রমরের ডানা বলেছেন:


আড্ডাখানায় খাবার কই? :-B

১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১৬

সামু পাগলা০০৭ বলেছেন: ঐ, আড্ডাপোস্ট কত সুন্দর সব খাবার রাখা আছে, চোখে পড়ছে না? X(( ;)

৩৭২| ১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ৩৬৫ ও ৩৬৬ নং কমেন্টের গান দুটো শুনে আমার দু'রকম প্রতিক্রিয়া হলো। প্রথমটি আগেও কয়েকবার শুনেছি। দুঃখের গান, তাই আমিও খুব দুঃখ পেলাম। পরের গানটির ৬৭ লক্ষ ভিউ, অথচ আমি কোনদিন শুনিনি। এই গান শোনার পর আমি এক ভীষণ চিন্তায় পড়ে গেছি। আচ্ছা, বাংলাদেশ ও পশ্চিম বাংলার বাইরে আর কোন বাংলা আছে নাকি? পাগলদের কারো জানা থাকলে বলবেন।

১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:২৪

সামু পাগলা০০৭ বলেছেন: আচ্ছা, বাংলাদেশ ও পশ্চিম বাংলার বাইরে আর কোন বাংলা আছে নাকি? পাগলদের কারো জানা থাকলে বলবেন।
হ্যাঁ আছে হেনাভাই, সেই আরেক রকম বাংলা ভাষার একটি নামও আছে, নাম "বাংলিশ!" এই ধরণের বাংলা ভাষার উৎপত্তি দুই দুধরণের জাতি থেকে এসেছে। এক - ভিনদেশে জন্ম নেওয়া বাংলাদেশী যার বাড়িতে বাংলার চর্চা ছিলনা। দুই - বাংলাদেশে জন্ম নেওয়া বিদেশী, যাকে ব্রিটিশরা ভুলে ফেলে গিয়েছিল। :P

৩৭৩| ১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১০

ভ্রমরের ডানা বলেছেন:



এটা একটা স্টাইল.. আড্ডাখানায় মিয়াও বললে বুঝতে হবে ক্ষিধা লাগছে। এখন কিছু খানাপিনা দরকার!

১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:২৮

সামু পাগলা০০৭ বলেছেন: আড্ডাপোস্টে খাবার দেওয়া আছে। খেয়ে নিন।

এগুলো ভালো না লাগলে বলুন কি লাগবে? সেটা এনে দেওয়া হবে। হুমম!

৩৭৪| ১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৩৫

পুলক ঢালী বলেছেন: কিন্তু এমন নাকি সুরের গান শুনে আমার হাসি থামছেই না! ও আল্লাহ আমার কি হলো
তুমি একটা মহা দুষ্টু মেয়ে! ফাহিমকে যেমন বলি পাজির পা ঝাড়া সেরাম আরকি! :D
গানের তো অভাব নেই সমুইস্যা হইলো সব গানের সমজদার সবাই না, তাই গান বাছতে পেরেশানি লাগে। রবীন্দ্র সঙ্গীত সবাই শোনে না। পছন্দ করেনা, মানে এর গভীরতা বোঝার জন্য ভাবনা চিন্তায় সময় দিতে অনীহা, এরকম অনেক কারন আছে :D
আমি একসাথে দুই কাজ করতাম রেকর্ড প্লেয়ারে মাথার একদম কাছে খুব স্লো ভল্যুমে গান ছাড়তাম(শুধু মাত্র রবীন্দ্র সঙ্গীত) যাতে আশে পাশে রুমের কেউ একটুও শুনতে না পায়, এটা করতাম সবাই যখন ঘুমিয়ে পড়তো, রাস্তায় রিক্সার টুনটুন শব্দ থেমে যেতো, হঠাৎ হঠাৎ কোন রাতজাগা পাখী হয়তো উড়ে যাওয়ার সময় ডেকে ডেকে তার হারিয়ে যাওয়া প্রেমকে খুঁজে ফিরছে ঠিক সেরকম মাহেন্দ্রক্ষণে। তারপর ডুবে যেতাম বইয়ের মধ্যে :D কখন ভোর হতো জানতেও পারতাম না, মাঝে মাঝে বিরতি হতো ক্যাসেট ঘুরিয়ে দেওয়ার জন্য (তখন অটো প্লেয়ার আসেনি ।) মাঝে মাঝে চাঁদনী রাত পড়লে, চুপি চুপি ঘর থেকে বেরিয়ে, উঠনে বা মাঠে বসে চাঁদের দিকে তাকিয়ে থাকতাম আর আকাশ পাতাল সৃষ্টি রহস্য, আউল বাউল, আগা মাথাহীন কত কিছু যে ভাবতাম তার কোন ঠিক ঠিকানা ছিলনা। নিজের শরীরে চাদের আলো মেখে গোসল করতাম :D মনে হতো স্নিগ্ধ আলোয় আমার সারা শরীর যেন আলোকিত হয়ে চারিদিকে আলো ছড়াচ্ছে :D ঐ সময়ের অনুভূতিগুলি শেয়ার করার মত কেউ ছিলো না। এমন আচরন বা ভাবনা অনেকের কাছে পাগলামী মনে হতে পারতো। দিনের বেলায় আমারই মনে হতো ওগুলো বাস্তবে ঘটেনি, হয়তোবা স্বপ্নে দেখেছি । সাথী বিহীন আমার পরম বন্ধু ছিলো বই। আমার যাবতীয় ভালবাসা বইকে কেন্দ্র করেই ঘুরতো। পহেলা বৈশাখে আমার সহপাঠি বন্ধু বান্ধবীরা আমাকে খেতাব দিয়েছিলো--------- বলবো? না থাক এখানকার পাগলা পাগলীরা আমাকে ক্ষেপাতে পারে :D শুধু শুধু পাগল গুলিকে সাকো নাড়াতে নিষেধ করি কেন ? ;) :D =p~
মাঝে মাঝে আমাবশ্যা রাতেও বের হতাম, গাঢ় অন্ধকারে আমার নিজের অস্তিত্বও যেন হারিয়ে ফেলতাম, মনে হতো আমি যেন এই অন্ধকারেরই এক অংশে বিলীন হয়ে অদৃশ্য হয়ে গেছি। ভাবতাম যদি সত্যি সত্যিই অদৃশ্য হয়ে যেতে পারতাম তাহলে কেমন হতো !! পাখীর বাসার কাছেই বসে ছানাদের মায়ের আদর করে খাওয়াতে দেখতাম ওরা টেরই পেতোনা কিইই মজা হতো। অল্পক্ষন পরেই তারার আলোয় আশপাশ দৃশ্যমান হয়ে উঠতো, কোথাও হালকা আলো কোথাও গাঢ়ো ছায়ায় থোকা থোকা অন্ধকার। মাঝ মাঝে মনে হতো ঐ অন্ধকার থেকে কোন অশরীরি দুটো চোখ আমাকে আড়াল থেকে দেখছে নাতো ? ভাবনাটা মাথায় খেলে গেলে সারাটা শরীর কাঁটা দিয়ে উঠে লোম গুলি সব দাড়িয়ে যেতো। :)

১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

সামু পাগলা০০৭ বলেছেন: তুমি একটা মহা দুষ্টু মেয়ে! ফাহিমকে যেমন বলি পাজির পা ঝাড়া সেরাম আরকি!
জে, একদম হাচা কয়েছেন। :)

গানের তো অভাব নেই সমুইস্যা হইলো সব গানের সমজদার সবাই না, তাই গান বাছতে পেরেশানি লাগে। রবীন্দ্র সঙ্গীত সবাই শোনে না। পছন্দ করেনা, মানে এর গভীরতা বোঝার জন্য ভাবনা চিন্তায় সময় দিতে অনীহা
একদম ঠিক। সবাই সব গান বোঝেনা। সবার মনকে সব গান স্পর্শ করেনা। আমার যে গান খুব সুন্দর লাগল, সেটা বন্ধুর সাথে শেয়ার করলাম। সে হয়ত বলল একদমই ভালো লাগেনি। আমি খুব অবাক হতাম। কিভাবে? এমন সুন্দর গান কারো কিভাবে খারাপ লাগে? পরে মনে হতো, এটাইতো স্বাভাবিক। একেক মানুষকে একেক ভাবে সুরের আবেগ স্পর্শ করে।
তবে শুধু ভিন্নরুচিই নয়, আজকাল যেকোন গান শুরু হবার আগেই নাচা শুরু করে দেয় মানুষ। মন দিয়ে গানের কথাগুলো শুনে বোঝার চেষ্টা করেনা।

রবীঠাকুরের গানগুলোর প্রতিটি লাইন আমি খুব মনোযোগ দিয়ে শুনি। মুগ্ধ হয়ে যাই। কত বছর পুরোন মানুষটি আমার মনের কথাগুলো লিখে গিয়েছেন! আমার আবেগকে স্পর্শ করছেন। আমার চোখ ছলছল করছে তার লেখায়! সময় ও মৃত্যুকে এভাবেই জয় করতে হয়!

পহেলা বৈশাখে আমার সহপাঠি বন্ধু বান্ধবীরা আমাকে খেতাব দিয়েছিলো--------- বলবো? না থাক এখানকার পাগলা পাগলীরা আমাকে ক্ষেপাতে পারে
না না বলেন, কেউ ক্ষেপাবে না। জাতি জানিতে চায়। ;)

আপনার অভিজ্ঞতাগুলো অসাধারণ, অদ্ভুত! আপনার কথাবার্তায় সেই ইউনিক অভিজ্ঞতাগুলোর ছাপ পরে।

রবীঠাকুরের একটি প্রিয় কবিতা শেয়ার করছি।

১৪০০ সাল

আজি হতে শতবর্ষ পরে
কে তুমি পড়িছ বসি আমার কবিতাখানি
কৌতূহলভরে--
আজি হতে শতবর্ষ পরে।
আজি নববসন্তের প্রভাতের আনন্দের
লেশমাত্র ভাগ--
আজিকার কোনো ফুল, বিহঙ্গের কোনো গান,
আজিকার কোনো রক্তরাগ
অনুরাগে সিক্ত করি পারিব না পাঠাইতে
তোমাদের করে
আজি হতে শতবর্ষ পরে।

তবু তুমি একবার খুলিয়া দক্ষিণদ্বার
বসি বাতায়নে
সুদূর দিগন্তে চাহি কল্পনায় অবগাহি
ভেবে দেখো মনে--
একদিন শতবর্ষ আগে
চঞ্চল পুলকরাশি কোন্‌ স্বর্গ হতে ভাসি
নিখিলের মর্মে আসি লাগে--
নবীন ফাল্গুনদিন সকল বন্ধনহীন
উন্মত্ত অধীর--
উড়ায়ে চঞ্চল পাখা পুষ্পরেণুগন্ধমাখা
দক্ষিণসমীর--
সহসা আসিয়া ত্বরা রাঙায়ে দিয়েছে ধরা
যৌবনের রাগে
তোমাদের শতবর্ষ আগে।
সেদিন উতলা প্রাণে, হৃদয় মগন গানে,
কবি এক জাগে--
কত কথা পুষ্পপ্রায় বিকশি তুলিতে চায়
কত অনুরাগে
একদিন শতবর্ষ আগে।
আজি হতে শতবর্ষ পরে
এখন করিছে গান সে কোন্‌ নূতন কবি
তোমাদের ঘরে?
আজিকার বসন্তের আনন্দ-অভিবাদন
পাঠায়ে দিলাম তাঁর করে।
আমার বসন্তগান তোমার বসন্তদিনে
ধ্বনিত হউক ক্ষণতরে
হৃদয়স্পন্দনে তব ভ্রমরগুঞ্জনে নব
পল্লবমর্মরে
আজি হতে শতবর্ষ পরে।

৩৭৫| ১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

পুলক ঢালী বলেছেন: আই এম অনলি রেসপন্সিবল ফর হোয়াট আই সে, নট ফর হোয়াট ইউ আন্ডারস্ট্যান্ড!
আল্পনা ম্যাডামের একটা দুটো লেখা পড়েছি মাঝে মাঝে সচেতনতামূলক ভাল লেখেন আবার মাঝে মাঝে লেখা এক তরফা নারীবাদী মনে হয় । এখন আর ঢুকিনা পড়াও হয়না।
উপরের কোটটা তোমার ভাল লেগেছ বোঝা যায় । সুন্দর কথা কিন্তু তোমার বোঝাবার যোগ্যতা না থাকলে তুমি বলবে কেন? এবং কথার যদি দ্ব্যার্থক মানে হয় তাহলে তুমি কি মিন করছো সেটা শ্রোতাকে বোঝাতে হবে তা যদি না হয় তাহলে মুখ বন্ধ রাখাই শ্রেয়। ;)

১৮ ই জুলাই, ২০১৮ রাত ৮:০৯

সামু পাগলা০০৭ বলেছেন: নারীবাদীতাকে আমি সাপোর্ট করিনা। কেননা তাতে নারীর পয়েন্ট অফ ভিউ সম্মান পায়না এবং পুরুষদেরকে ছোট করা হয়। তবে নারীবাদী মানুষদেরকে সে পুরুষ হোক বা নারী, আমি ঘৃণা করিনা। আমি জানি কোন কালো ইতিহাস ও বর্তমান মানুষকে একমুখী ও একপেশে করে দিয়েছে। যুগে যুগে নানা ঝড় ঝাপ্টা সহ্যের পরে তাই স্বাভাবিক। আর সবখানে নারীদের হাজারটা বৈষম্য দেখতে দেখতে মেয়েদের মন বিষিয়ে যায় এবং তারা সবকিছুতেই প্রতিবাদ শুরু করে।
যেমন ক্রিকেটার নাসির ও সুবহার বিষয়টি। সুবহার মতো একজন বাজে মেয়েকেও অনেক নারীবাদি সাপোর্ট করছে! সুবহার ইনটেনশন খুব ক্লিয়ার। কিন্তু অনেকে ভাব ধরেছে যে তার সাথে অবিচার হয়েছে।
নাসিরও দোষী, তবে সুবহা তাতে ধোয়া তুলসীপাতা হয়ে যায়।

এটা একজনের বোঝাবার যোগ্যতাকে ছোট করছে না, সামনের মানুষটির বোঝার যোগ্যতাকে ছোট করছে।
মুখ বন্ধ রাখা শ্রেয় মূর্খের সামনে, সেটা আমি সচেতন ভাবেই করি। তবে বুদ্ধিমান মানুষ ভুল বুঝলে এই কোটটি দারূণ কাজে লাগবে। এই কোটের মানে এবং আমি কোন অর্থে বলছি সেটা তারা ভালোই টের পাবে। আমার বন্ধু বান্ধবীরা এবং ভার্সিটি মেটরা সব বেশ বুদ্ধিমান বুদ্ধিমতী, কিন্তু কাজ ও নানা সমস্যার প্রেশারে তারা এবং আমিও মাঝেসাঝে সোজা কথাকে উল্টো দিকে লাগিয়ে ফেলি। অথবা অন্য প্রোগ্রাম থেকে কেউ ঝামেলা করতে চলে আসে। তাদেরও বুদ্ধি ভালোই, কিন্তু ক্যাচাল বাঁধাবে প্রোগ্রামগত শত্রুতার কারণে। তখন এই অসাধারণ কোটটি যা আমার অনেক ভালো লেগেছে কাজে লাগবে।
এখন তো আর চুল টেনে খামচে লড়াই করা যায়না। এভাবেই লড়াই করতে হবে। যাদের ওপরে এপ্লাই করব, তাদের ভালোই জানি। চুপ হয়ে যাবে। হেহেহে!

৩৭৬| ১৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৮

ভ্রমরের ডানা বলেছেন:
বোরহানি চাই!

১৮ ই জুলাই, ২০১৮ রাত ৮:১১

সামু পাগলা০০৭ বলেছেন: নেন।



আচ্ছা আপনার পিঁয়াজডি থুক্কু পিএইচডির কি হলো? কতদূর এগোলেন?

৩৭৭| ১৮ ই জুলাই, ২০১৮ রাত ৮:৩৮

পুলক ঢালী বলেছেন: তাদেরও বুদ্ধি ভালোই, কিন্তু ক্যাচাল বাঁধাবে প্রোগ্রামগত শত্রুতার কারণে। তখন এই অসাধারণ কোটটি যা আমার অনেক ভালো লেগেছে কাজে লাগবে।
এখন তো আর চুল টেনে খামচে লড়াই করা যায়না। এভাবেই লড়াই করতে হবে। যাদের ওপরে এপ্লাই করব, তাদের ভালোই জানি। চুপ হয়ে যাবে। হেহেহে!

হা হা হা জোকের মুখে নুন দেওয়ার মতই দারুন কাজ দেবে তবে তোমার মাথায়ও দুষ্ট বুদ্ধির অভাব নেই যে যত বেশী দুষ্ট সে তত বেশী বুদ্ধিমান । আমি একদম দুষ্ট নই তাই ভীষন বোকা =p~ =p~ =p~

১৮ ই জুলাই, ২০১৮ রাত ৮:৫৯

সামু পাগলা০০৭ বলেছেন: আমি একদম দুষ্ট নই তাই ভীষন বোকা
পাগল জাতির পিতা, মহান ত্যাগী নেতা, সকলের ভালোবাসার একনাম, আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম, এমন মিথ্যাচারের বিরুদ্ধে আপনার প্রতিবাদী কন্ঠস্বর গর্জে উঠুক। জাতি আপনার সাথে আছে। ;)

৩৭৮| ১৮ ই জুলাই, ২০১৮ রাত ৮:৪৮

পুলক ঢালী বলেছেন: নবীন ফাল্গুনদিন সকল বন্ধনহীন
উন্মত্ত অধীর--
উড়ায়ে চঞ্চল পাখা পুষ্পরেণুগন্ধমাখা
দক্ষিণসমীর--
সহসা আসিয়া ত্বরা রাঙায়ে দিয়েছে ধরা
যৌবনের রাগে

প্রতিটা লাইনেই কবির কল্পনায় নিখিল ধরার চিরাচরিত রূপ ব্যক্ত হয়েছে সাথে কবির কান্না, আকুতি আর দীর্ঘশ্বাস তিনি সেই ধরাধামে থাকবেন না অথচ সব কিছুই প্রকৃতির নিয়মে চলমান থাকবে। খুব কষ্ট দায়ক কবিতা শেয়ার করলে। :((

১৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:০৮

সামু পাগলা০০৭ বলেছেন: রবীঠাকুক মৃত্যুকে খুব ভয়ে পেতেন। তার কাছে এই পৃথিবীই এক স্বর্গ ছিল যেখান থেকে তিনি যেতে চাইতেন না। তার নানা লেখায় সেই ছাপ রয়েছে। জীবনের প্রতি, পৃথিবীর প্রতি এত অসীম ভালোবাসার কারণেই হয়ত আল্লাহ তাকে অমর করেছেন!

এই কবিতা দুঃখেরই নয় শুধু আশারও।

আজি হতে শতবর্ষ পরে
কে তুমি পড়িছ বসি আমার কবিতাখানি
কৌতূহলভরে--

এবং

আমার বসন্তগান তোমার বসন্তদিনে
ধ্বনিত হউক ক্ষণতরে

ওনার আশা ছিল বা বলা চলে আত্মবিশ্বাসই ছিল যে শত শত বছরে কবিতা, গান ও লেখার মাধ্যমে তিনি বেঁচে থাকবেন আমাদের মাঝে। এজন্যেই হয়ত এমন সাধনায় অমর সব সৃষ্টি রচনা করে গিয়েছেন। তার মনের ইচ্ছে পূর্ণ হয়েছে। তিনি বেঁচে আছেন আমার সংস্কৃতির শাখা প্রশাখায়, মূল্যবোধে, প্রেরণায়, বরষায়, বসন্তে, মন খারাপে, বাঁধনহারা স্বাধীন মনে, তীব্র গভীর প্রেমানুভাবে, প্রেমকে ধারণ করতে না পারার হতাশায়, ক্ষমায়, দৃঢ়তায়, বন্ধুতায়, শত্রুতায়, আবেগে, যুক্তিতে - আরো অনেককিছুতে তিনি মিশে আছেন।

ওহ একটা বলতে ভুলে গিয়েছি, এক পাগলীর ব্লগীয় কমেন্টেও তিনি আছেন! ;)

৩৭৯| ১৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:০৭

কাইকর বলেছেন: আপনার খাবার দেখে তো ক্ষুধা লেগে গেল গো আপু মণি ।তা কেমন আছেন ??এই প্রথম আড্ডা ঘরে আসলাম ।জানি না কপালে কি আছে ।

১৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:১২

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ আপনি! আড্ডাঘরে সুস্বাগতম গানে: view this link

ক্ষুধা লাগলে খেয়ে ফেলুন না। :)

ভালো আছি, আপনার দিনকাল কেমন চলছে?

কপালে পাগল হওয়া লেখা আছে, কেননা এটা পাগলদের আড্ডাঘর! ;)

৩৮০| ১৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:১৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ ম্যাডাম, ঠাণ্ডা লেগে আমার কণ্ঠ কফ কাশির মতো বর্জ্যে পরিপূর্ণ, গর্জে উঠার উপায় নেই।

১৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:১৬

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ হেনাভাই, আপনি লেখার মাধ্যমে গর্জে উঠবেন, মিথ্যাচারের বিরুদ্ধে লড়বেন। তা যদি না করেন পাগল জাতি আপনাকে মাফ করবেনা। ;)

৩৮১| ১৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:১৫

ভ্রমরের ডানা বলেছেন:



পেয়াজবড়া হয়ে গেছে। সময় নিচ্ছি! বুঝে শোনে ফেল পা। যেন গায়ে লাগে না ঘা!


=p~

১৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:১৯

সামু পাগলা০০৭ বলেছেন: হ্যাঁএএ ঠিক! যা ডিসাইড করবেন সেটা নিয়েই লম্বা সময় প্রতিটি মুহূর্ত বাঁচতে হবে। আর পিএইচডি শেষ হবার পরেও এর প্রভাব থাকবে সবকিছুতে। তাই রয়ে সয়ে পা ফেলাই ঠিক!

আচ্ছা, আমি নিজের হাতে অনেক যত্ন করে কিবোর্ড টিপে যে বোরহানিটি হাজির করেছি, সেটা খেতে কেমন হয়েছে? ;)

৩৮২| ১৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:১৬

কাইকর বলেছেন: দিনকাল যাচ্ছে এই আর কি কোনরকম ।তা আপনার প্রকৃত নাম টা কিন্তু জানা হয়নি এখনো আপু মণি ।

১৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:২২

সামু পাগলা০০৭ বলেছেন: জানানোর ইচ্ছে থাকলে নামটি নিক নেমেই থাকত। ব্লগে আমার নাম সামুপাগলা০০৭! ব্যাস এই আমার পরিচয়। :)

আচ্ছা তপুর যে গানটি দিয়েছিলাম সেটি শুনেছেন? প্রতিটি লাইন সমাজের কারো না কারো মনের কথা! কি সুন্দর! আমি আগে শুনিনি, আপনাকে দেবার জন্যেই খুঁজেছি। শুনে মুগ্ধ হয়ে গেলাম।

৩৮৩| ১৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:৩৪

ভ্রমরের ডানা বলেছেন:


যে বোরহানিটা পাঠিয়েছিলেন সেটা টাচ স্কিন দিয়ে গড়িয়ে পড়ছিল। তখনি আমি স্ট্র দিয়ে ওটা সাবড়ে দিলুম। যা কড়া হয়েছে মশাই তাতে মনে হল আপনি কানাডিয়ান কিছু রঙিন পানি ওতে মিশিয়েছিলেন। কী গো মশাই চলে নাকি? ;)




চলছে চলুক। সমিস্যা নেই।তবে বোরহানির সাথে বিষয়টা যায় না বুঝলেন। :-B এটা একটু বেশিই পাগলামি মশাই! মাথাটা কেমন জানি করছে এখন!

১৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:৩৯

সামু পাগলা০০৭ বলেছেন: ছিইইই! ইয়াক! মজা করেও আমাকে এসব বলবেন না প্লিজ।

আপনার মাথা এমনিতেই খারাপ, কিছু খাবার দরকার নেই। ঘুরলে ভালোই, ফ্যানের মতো ঘুরতে থাকুন, মানুষজন গরমে শান্তি পাক।

৩৮৪| ১৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:৩৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আড্ডাঘরের শতবর্ষ পূর্তি উপলক্ষে কেক কাটা, খাওয়া দাওয়া সহ আনন্দ উল্লাস চলছে। একজন আড্ডাবাজ ব্লগার বললো, আজ থেকে একশো বছর আগে সামু পাগলা নামে একজন এই আড্ডাঘর চালু করেছিল।

সামু পাগলা, না মামু পাগলা?

আমি তো সামু পাগলাই শুনেছি। মামু পাগলাও হতে পারে। অতো বছর আগের কথা তো একটু উনিশ বিশ হতেই পারে।

তখন যারা আড্ডা দিত, তাদের কারো নাম জানো? কেউ বেঁচে আছে কী?

সামু পাগলার নামই ঠিকমতো জানি না। অন্যদের নাম জানবো কিভাবে? আর এত বছর কেউ বাঁচে? তুমিও পাগল।

তা' ঠিক। এত বছর বাঁচার কথা না। তাহলে গিনেস বুকে ওদের নাম উঠে যেত। আচ্ছা, ওরা আড্ডাঘর চালু করেছিল কেন?

হুদাই। আসলে ওদের মাথার স্ক্রু একটু ঢিলা ছিল তো, তাই।

তাহলে এই একশো বছর ধরে যারা আড্ডাঘরে আড্ডা দিয়েছে, তাদের সবার স্ক্রু ঢিলা ছিল?

আবার জিগায়!

আমরা যারা এখন আড্ডা দিচ্ছি, তাদেরও?

আবার জিগায়! হে হে হে।

১৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: মামু পাগলা!?

হাহা হিহি হোহো! ইহা আমি কি পড়িলাম, ইহা আমি কেন পড়িলাম! হাহা।

হেনাভাই, সিরিয়াসলি আমার মনে হয় মাঝেমাঝে আড্ডাঘর সূদুর ভবিষ্যৎ কি? আমরা একপ্রকার ধরে নিয়েছি যে আড্ডাঘর তৃতীয় বছর এবং সামনে আরো বছর দেখবে। কিন্তু কোনদিন তো থামবে। কিভাবে থামবে, বা শেষ পর্যন্ত কি হবে আড্ডাঘরের ভাবি আমি।

৩৮৫| ১৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:৪৭

ভ্রমরের ডানা বলেছেন:
মাথা ঠিকই ছিল। কিন্তু এমন করে মানুষকে বোরহানি খাওয়ালে মাথা তো নষ্ট হবেই। আর ছি ছি করছেন কেন? হুয়াট দ্যা হেল!



আমি কি কিছু বলেছি। আমি তো ঝাড়, ফুক, যাদু, টোনা, মন্ত্র, ব্ল্যাক আর্ট ইত্যাদি করে বোরহানি সার্ভের কথা বলি নি। আমি অন্ধকার যুগের কবি নই। আমি আধুনিক যুগের কবি। আর তাই তো মনে হল ওসব ফালতু কিছু করেন নি আপনি। মেবি ভুল করে রঙিন কিছু খেয়েদেয়ে বোরহানিতে কুলি করে দিয়েছেন। এটা বাস্তবসম্মত মনে হচ্ছে। বৈজ্ঞানিক দৃষ্টিতে এটা ক্ষারের সাথে অ্যাল্কালাইন এর সংযোগ আর তাই মেবি ওখানে কিছু লবন আর সাবান তৈরী হয়েছে। এতে আমার ব্লাড লেভেলের পি এইচ বেড়ে গেছে। ফলে মাথার নিউরন গুলো ঝিমিয়ে পড়েছে।

আর তাই তো কিছু লেবু চাই! বডির ব্লাড পি এইচ নিউট্রাল করা লাগবে। B:-/

১৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:৫২

সামু পাগলা০০৭ বলেছেন: আমাদের হাইস্কুলে কেউ হোয়াট দ্যা হেল বললে টিচারেরা শেখাতেন, হোয়াট দ্যা হেভেন বলো! হাহা।

হোয়াট দ্যা হেভেন!

৩৮৬| ১৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:২০

মোস্তফা সোহেল বলেছেন: সামুপাগলা,আড্ডাঘরে সবচেয়ে কম গান শেয়ার করেছি আমিই।আর আপনাদের শেয়ার করা দু একটি গান ছাড়া সব গানই শোনা হয়নি।
এখন ল্যাপটপ থাকায় মাঝে মাঝে কিছু গান শোনা হয়।আর নিজেও দু একটি গান শেয়ার করি।
আগে খুব গান শুনতাম।আর এখন কেমন জানি তেমন একটা গান শুনতে ইচ্ছে করে না।তবে মাঝে মাঝে হুট করে দু একটি গান শুনতে ইচ্চে করে।কিন্তু সে গুলো সংগ্রহে না থাকায় শোনা হয় না।কিছু কিছু গান ইউটিউবেও খুজে পায় না।
যেমন মনির খানের একটা গান আমার খুবই প্রিয় ছিল আগে ক্যাসেট প্লেয়ারে অনেক শুনেছি।গানটি পেলে একটু আমার সাথে শেয়ার করবেন।
গানের কথা গুলো হল- বিশ্বাস হারালে ভালবাসা ভেঙে যায় শত কষ্টেও জোড়া লাগে না।তুমি মনেরই মানুষ সেজে চিরদিন দিয়ে গেছ মায়বী ছলনা।
বর্তমান শিল্পিদের গান তেমন শোনা হয় না।
আপনার জন্য একটা গান,চলনা যায় বসি নিরিবিল.....

১৯ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:২৪

সামু পাগলা০০৭ বলেছেন: পাইনিরে। বেশ কয়েক রকম ভাবে সার্চ করলাম। সেই গানটি নয়, তবে ওনার একটি এলবাম শেয়ার করলাম: view this link

এই গানটি আমার কি যে প্রিয়! ছবিটিও অসাধারণ! হুমায়ুন স্যারকে হারানোর দিনে তার কথা আরো বেশি করে মনে পরে গেল!

৩৮৭| ১৯ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:১২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
মানুষের দোষ ধরার শেষ নেই-

কম কথা বললে বলে-উমুকে কম কথা বলে, অহংকারী।

বেশি কথা বললে বলে-বাচাল।

মধ্যম কথা বললে-বলে, চালাকি করে।

১৯ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:২৮

সামু পাগলা০০৭ বলেছেন: বেশ ভালো বলেছেন তো!

একদম ঠিক। আপনি যাই বলবেন, যাই করবেন কিছু মানুষ আপনাকে কথা শুনিয়ে ছাড়বে। খুব সরল, স্বাভাবিক কথাকেও বাজে দিকে নিয়ে অপমান করবে অথবা আপনার সাধারণ কোন স্বভাবকে ধরে ছোট করবে। আপনার পরিস্থিতি, পরিবেশ এসব জরুরি নয়, ব্যাস এই মানুষটির এই স্বভাবে একটু বেশি বা একটু কম! ব্যাস পিছে লেগে যাও! আরেহ, কোন মানুষের সবকিছু একদম ঠিক পরিমাণে আছে? আমরা মানুষ, রোবট নই। এধরণের মানুষদের দূরে রাখা উচিৎ জীবন থেকে, নিজের স্বভাবকে নয়।

৩৮৮| ১৯ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৫০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শুভ বিকেল।


ব্যস্ততার কারণে লেখালেখি প্রায় নেই বললেই চলে। কয়েক মাস আগে প্রিন্ট মিডিয়ায় কয়েকটা লেখা পাঠিয়েছিলাম। একটা বাদে বাঁকি গুলো পর্যায়ক্রমে বিভিন্ন পত্রিকায় ছাপা হয়ে বেরিয়েছে। অনলাইনের মতো প্রিন্ট মিডিয়ায় তাৎক্ষণিকভাবে লেখা প্রকাশিত হয় না। তারপরেও প্রিন্ট মিডিয়ায় লেখা প্রকাশিত হলে খানিকটা স্বস্তিতে থাকি। অন্তত অনলাইনের মতো যখন তখন লেখা চুরি হয়ে যায় না।

৩৮৯| ১৯ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

কাইকর বলেছেন: আবুহেনা ভাই প্রিন্ট মিডিয়া সম্পর্কে যদি একটু খোলামেলা বলতেন।আমিও লেখা দিতাম।

৩৯০| ১৯ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৩

লায়নহার্ট বলেছেন: {মানুষ কথা বলে কারণ, মানুষ জানতে চায় এবং জানাতে চায়}

১৯ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:২৯

সামু পাগলা০০৭ বলেছেন: বাহ বাহ! হুট করে এসে টপিকে দারূণ ভাবে অংশ নিলেন তো!

আপনার মন্তব্যে লাইক দিলাম।

৩৯১| ১৯ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ ভাই কাইকর, প্রিন্ট মিডিয়া মানে বিভিন্ন দৈনিক, সাপ্তাহিক, মাসিক ও ত্রৈমাসিক পত্রিকা। আপনি যদি ঢাকায় থাকেন, তাহলে সেসব পত্রিকা অফিসে যোগাযোগ করে আপনার লেখা জমা দিতে পারেন। সম্পাদক উপযুক্ত বিবেচনা করলে নিশ্চয় ছাপা হবে। আর যদি ঢাকার বাইরে থাকেন, তাহলে কুরিয়ার বা ডাকযোগে ওইসব পত্রিকার অফিসে লেখা পাঠান এবং আপনার স্থানীয় পত্রিকা গুলোতে যোগাযোগ করুন।

৩৯২| ১৯ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: প্রিয়া প্রকাশ ওয়ারিয়র মুভির মধ্যে যে ছেলেটিকে চোখ টিপি দিয়েছিল, তার বাস্তব জীবনের নাম রওশন আব্দুল রউফ। ওরা ছিল ওই মালায়ালম ছবির নায়ক নায়িকা। ছবি তো যেমন তেমন, ওদের এই চোখ টেপাটেপির কেমিস্ট্রি সারা দুনিয়ায় ঝড় তুলে দিয়েছিল। প্রিয়ার চোখ মারা দেখে আমার মতো অনেক যুবকের (?) রাতের ঘুম হারাম হয়ে গিয়েছিল। এখন আবার রাতে ঘুমাতে পারছি। হে হে হে।

১৯ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৪৯

সামু পাগলা০০৭ বলেছেন: হেনাভাই, প্রিয়াকে ভুলে রাতে ঘুমাতে পারছেন ঠিক আছে। কিন্তু ঘুমিয়ে ঘুমিয়ে নতুন কার স্বপ্ন দেখছেন তা জাতি জানিতে চায়। ;)

৩৯৩| ১৯ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭

সামু পাগলা০০৭ বলেছেন: হুমায়ুন স্যারের ৬ তম মৃত্যুবার্ষিকীতে মন থেকে গভীর শ্রদ্ধা ও সম্মান জানাই। বাংলাদেশী সাহিত্য এবং সংস্কৃতিতে তার অবদানের কথা বলে শেষ করা যাবেনা। বাংলা উপন্যাস, নাটক, সিনেমা, গান সবকিছুতে রয়েছে মেধাবী মানুষটির স্পর্শ। তিনি আসলে মরেন নি, এক দুনিয়া থেকে অন্য দুনিয়ায় প্রস্থান করেছেন। যেখানেই থাকুন, ভালো থাকুন।

অনেকে স্যারের লেখা নিয়ে হাসাহাসি করেন, তারা যে আরো অনেক বড় লেখকের লেখা পড়েন এবং সেসব লেখকের সামনে স্যার কিছুই না সেটা ভালো করে বুঝিয়ে দেন। আর তাতে কোন সমস্যাও নেই। একজন লেখককে সবাই পছন্দ করবেন না, রবীঠাকুরকেও সবাই পছন্দ করেননি। ভিন্ন ভিন্ন পাঠকের মতামত আলাদা হবে তাই স্বাভাবিক। আবার শেষ বয়সে এসে তার পরিবার থেকে দূরে হয়ে যাওয়াও মানুষের মনে কাঁটার মতো বিধে আছে। সেসব নিয়েও অনেক নোংরাভাবে সমালোচনা করা হয়।ব্লগেরই অনেক জায়গায় প্রতিবছর এই বিশেষ দিনে কেউ তাকে সম্মান জানিয়ে পোস্ট দেয়, কেউ তার দ্বিতীয় বিয়ে, সস্তা সাহিত্যকে টেনে আনে। খুব কষ্ট হয় দ্বিতীয় গ্রুপের মানুষদের কাজ কারবার দেখে। আমি এটা মনে করি যে, যতই অতৃপ্তি অশ্রদ্ধা, মান অভিমান থাকুক না কেন, বিশেষ দিনগুলোতে বিশেষ মানুষটিকে সম্মান করতে না পারলেও যেন অসম্মান না করা হয়।

স্যারকে সবসময়েই মিস করি, কিন্তু আজকের দিনে বেশি বেশি করে মনে হয়, আজ যদি স্যার আমাদের মাঝে থাকতেন.....

৩৯৪| ২০ শে জুলাই, ২০১৮ ভোর ৬:০৫

সামু পাগলা০০৭ বলেছেন: হেই আড্ডাবাসী!

সবাই ফাটাফাটি, ঝাক্কাস, জোশ আছেন আশা করি। :)

আড্ডার নতুন টপিক নিয়ে এলাম।

এবারের টপিক: সাহিত্যে সবচেয়ে প্রিয় চরিত্র!

১) কোন লেখকের কোন বইয়ের চরিত্রটি?
২) সেই চরিত্রের কোন বৈশিষ্ট্যগুলো আপনাকে আকৃষ্ট করে?
৩) চরিত্রটি আপনাকে বাস্তব জীবনে কিভাবে প্রভাবিত করেছে বা করেছিল?

ওপরের প্রশ্নগুলোর মতো করেই বলতে হবে তা নয়। নিজের মতো করে যা ইচ্ছে বলতে পারেন টপিকটি নিয়ে।

৩৯৫| ২০ শে জুলাই, ২০১৮ সকাল ৯:১৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হুমায়ূন আহমেদের লেখা নিয়ে যারা নেগেটিভ মন্তব্য করেন, তারা তাঁর নখের যোগ্যও নন। হুমায়ূন স্যারের মেধা এবং তাঁর জ্ঞানের গভীরতা সম্পর্কে তাদের বিন্দু বিসর্গ ধারনা নেই। স্যারের উইট ও হিউমার সমৃদ্ধ লেখাগুলি বাংলা সাহিত্যের অমূল্য সম্পদ। তিনি অনেক কঠিন ও গুরুগম্ভীর বিষয় নিয়ে লিখেছেন, যা তাঁর স্বভাবসুলভ হিউমার সমৃদ্ধ লিখনশৈলীর কারণে কারো কারো কাছে সস্তা সাহিত্য বলে মনে হয়েছে। তারা আসলে স্যারের অনন্যসাধারণ লিখনশৈলীর সঠিক অনুধাবন করতে ব্যর্থ হয়েছেন। বাংলা সাহিত্যে একমাত্র শরৎচন্দ্র ও হুমায়ূন আহমেদ ছাড়া আর কেউ একই সাথে সাহিত্যের উচ্চ মান ও পাঠক প্রিয়তা অর্জনে সক্ষম হননি। সুনীল গঙ্গোপাধ্যায় একবার বলেছিলেন যে, হুমায়ূন আহমেদ পাঠক প্রিয়তার দিক থেকে শরৎচন্দ্রকেও ছাড়িয়ে গেছেন। তিনি যথার্থই বলেছেন। পাঠাভ্যাস থেকে দূরে সরে যাওয়া বাঙালীকে একমাত্র হুমায়ূন স্যারই তাঁর যাদুকরী লেখনীর মাধ্যমে বই পড়ায় ফিরিয়ে আনতে পেরেছিলেন।

যাই হোক, একটি সত্য ঘটনার কথা বলি। একবার নিউ ইয়র্কের বই মেলায় বাংলাদেশের একজন স্বনামধন্য লেখকের সাথে হুমায়ূন স্যারের দেখা হয়ে গেল। হুমায়ূন স্যার জানতেন যে এই লেখক ভদ্রলোক বিভিন্ন জায়গায় হুমায়ূন স্যারের লেখা সম্পর্কে বিরূপ মন্তব্য করতেন। তিনি হুমায়ূন স্যারকে অতি সস্তা বাজারী লেখক বলে মনে করতেন। তো লেখক ভদ্রলোক হুমায়ূন স্যারের সাথে হ্যান্ডশেক করে বিভিন্ন বিষয়ে আলাপ করতে থাকলেন। স্বল্পভাষী হুমায়ূন স্যার হুঁ হাঁ ছাড়া বেশি কিছু বললেন না। কথাবার্তার শেষের দিকে এসে লেখক ভদ্রলোক স্যারকে জিজ্ঞেস করলেন, 'তা' এখন কী নিয়ে লিখছেন?'
হুমায়ূন স্যার বললেন, 'একটা অতি সস্তা ধরণের উপন্যাস লেখার চেষ্টা করছি।'
লেখক ভদ্রলোক থতমত খেয়ে চুপ হয়ে গেলেন। হুমায়ূন স্যার জিজ্ঞেস করলেন, ' আপনার একটা অত্যন্ত দামী উপন্যাস লেখার কথা শুনেছিলাম। তো সেটার কাজ কতদূর এগোলো?'

বুঝতেই পারছেন লেখক ভদ্রলোকের অবস্থা কেমন হয়েছিল।

৩৯৬| ২০ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৩৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আড্ডাঘরের নতুন টপিকের প্রশ্নগুলোর উত্তর দেওয়ার আগে ম্যাডাম সহ আড্ডাঘরের সকল পাগলের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। কারণ, উত্তরগুলো দেওয়ার জন্য স্যুপের বোলটা নিজের দিকে টেনে নিতে হচ্ছে। আই এ্যাম এক্সট্রিমলি সরি।

১) কোন লেখকের কোন বইয়ের চরিত্রটি?

আবুহেনা মোঃ আশরাফুল ইসলামের লেখা আত্মজৈবনিক উপন্যাস 'স্বপ্ন বাসর'-এর আলেয়া চরিত্রটি।

২) সেই চরিত্রের কোন বৈশিষ্ট্যগুলো আপনাকে আকৃষ্ট করে?

একজন কিশোরীর ভেতর একইসাথে কৈশোরসুলভ অপরিপক্কতা এবং পরিপূর্ণ নারীসুলভ পরিপক্কতা। খুবই বিরল চরিত্র।

৩) চরিত্রটি আপনাকে বাস্তব জীবনে কিভাবে প্রভাবিত করেছে বা করেছিল?

চরিত্রটি আক্ষরিকভাবেই আমার বাস্তব জীবনকে তছনছ করে দিয়েছে।

৩৯৭| ২০ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৫৮

লায়নহার্ট বলেছেন: {আপাতত সোমেন চন্দের সুকুমারকে মনে ধরেছে}

৩৯৮| ২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:২৮

ফাহিম সাদি বলেছেন: শুভ সন্ধ্যা,
কেমন আছেন সবাই? আড্ডা গপাগপ এগিয়ে চলছে , অথচ আমি যোগ দিতে পারছি না বলে মন খারাপ হচ্ছে ।
যোগ দিতে পারছি না কিছু ট্যাকনিক্যাল সমস্যার কারনে, সব ঠিক করে দ্রুতই যোগ দিতে পারবো বলে আশা রাখি। আমি এবং আমার পরিবারের সবাই ভালো আছি।

আর, পুলক ভাই একটু লম্বা সময়ের জন্য একটু দূরে ভ্রমণে যাচ্ছেন । সবার কাছে দোয়া চেয়েছেন । দোয়া করি ভাই যেন ঠিকঠাক মত বেড়ানো শেষ করে নিরাপদে ফিরে আসেন ।

গানঃ
view this link

view this link

view this link

view this link

view this link

view this link

view this link

view this link


view this link




৩৯৯| ২১ শে জুলাই, ২০১৮ রাত ১:৩৮

পুলক ঢালী বলেছেন: সব বন্ধুরা দোয়া করবেন আর এক মিনিটের মধ্যে ফ্লাই করবো দুবাই হয়ে নিউইয়র্ক । আপনারা সবাই ভাল থাকেন বাই

৪০০| ২১ শে জুলাই, ২০১৮ রাত ৯:২২

তারেক সিফাত বলেছেন: সবথেকে প্রিয় চরিত্র কিনা জানি না তবে রবিকাকুর 'শেষের কবিতা' এর 'অমিত' চরিত্রকে ভালা পাই।

৪০১| ২১ শে জুলাই, ২০১৮ রাত ৯:৩১

ভ্রমরের ডানা বলেছেন:


আমার প্রিয় চরিত্র নাই! সব গুলাই ভেজাল! নতুন একটা বিশুদ্ধ কিছু লেখুন!

৪০২| ২২ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৫২

মোস্তফা সোহেল বলেছেন: প্রিয় আড্ডাবাসী আশা করি সবাই অনেক ভাল আছেন?আমিও আল্লাহর রহমতে ভাল আছি।দুইদিন ছুটির দিন আলসেমিতেই কেটে গেল।
পুলক ঢালী ভাইয়া দোয়া করি ভাল ভাবে ঘুরে আবার দেশে ফিরে আসুন।

৩৯৫ কমেন্টে হেনা ভাইয়ের কথাগুলো একদম ঠিক।

সামুপাগলা
,হুমায়ূন স্যারের সব লেখা গুলো পড়ার ইচ্ছে আছে।আজ পর্যন্ত যে লেখা গুলো পড়েছি কোনটাই আমার কাছে খারাপ লাগেনি।উনার বই পড়তে গিয়ে কখনই একঘেয়ি ব্যাপারটা আসে না।

৪০৩| ২২ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৫৪

মোস্তফা সোহেল বলেছেন: মাইদুল ভাই কেমন আছেন? আমাদের সমাজে বেশির ভাগ মানুষের অভ্যাস একে অন্যর দোষ খুজে বেড়ানো।
আপনি নিজের মত করে ভাল থাকতে চেষ্টা করবেন সেটাও কিছু মানুষের সহ্য হবে না।
তা হঠাৎ কি হল?ব্লগে কেউ কিছু বলছে নাকি বাস্তব জীবনে?

৪০৪| ২২ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৫১

ফাহিম সাদি বলেছেন: দুবাইয়ে চার ঘণ্টা বিরতি সহ প্রায় ২০ ঘন্টা জার্নির পর স্থানীয় সময় ২টায় পুলক ভাই নিরাপদে নিউইয়োর্ক পৌঁছেছেন :)

৪০৫| ২২ শে জুলাই, ২০১৮ দুপুর ১:০৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
৥ সোহেল ভাই- ভাল আছি। ব্লগ ও বাস্তব জীবনে কেউ কিছু বলেনি। আড্ডার টপিক ছিল কথা বলা নিয়ে

তাই এমন মন্তব্য করেছি। আপনিও ভাল থাকুন। সুজন ভাইয়ের সাথে ফোনে কথা হয়েছে ?

কত কত গল্প উপন্যাস পড়িছি। কাকে থুয়ে কাকে বলবো। বিমল মিত্রের -্আসামী হাজির এর সদানন্দ ও নয়নতারা কথা মনে পড়ে।

সুনীল গঙ্গোপাধ্যায় এর- সেই সময়ের কাল্পনিক চরিত্র ভরত ও ভূমিসুতার কথা আজও মনে পড়ে।

৪০৬| ২২ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০০

আরাফআহনাফ বলেছেন: শুভ বিকেল সবাইকে।

ঢালী ভাই ও তার পরিবারের সকলের জন্য শুভ কামনা রইলো। সুন্দর আর নিরাপদ হোক আপনাদের ভ্রমন। সুস্থভাবে এবারের ভ্রমন শেষ করে আমাদের মাঝে আবার ফিরে আসুন।

গুরুজী সালাম - সব ভালো তো?
নয়নতারাকে দেখিনা অনেকদিন।
আপনার সাথে সহমত - "হুমায়ূন আহমেদের লেখা নিয়ে যারা নেগেটিভ মন্তব্য করেন, তারা তাঁর নখের যোগ্যও নন। হুমায়ূন স্যারের মেধা এবং তাঁর জ্ঞানের গভীরতা সম্পর্কে তাদের বিন্দু বিসর্গ ধারনা নেই। স্যারের উইট ও হিউমার সমৃদ্ধ লেখাগুলি বাংলা সাহিত্যের অমূল্য সম্পদ।"

ফাহিম ভাইয়ের "ট্যাকনিক্যাল সমস্যা" দূর হোক জলদি।

আমার বোনডি - খুব চুপচাপ হৈয়ে গেলু কেন? :-B (করলা আফা নাই বইলা নাকি ??)

৪০৭| ২২ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৬

আরাফআহনাফ বলেছেন: ফাহিম ভাই - আপনাকে অসংখ্য ধন্যবাদ - যথাসময়ে ঢালী ভাইয়ের আপডেট জানানোর জন্য।

সোহেল ভাই কি অনেক ব্যস্ত? আগের মতো পাচ্ছি না আপনাকে !

৪০৮| ২৩ শে জুলাই, ২০১৮ সকাল ৭:৩৯

পুলক ঢালী বলেছেন: আড্ডাবাজ বন্ধুরা কেমন আছেন ? আপনাদের সকলের দোয়ায় কোন বাধা বিঘ্ন ছাড়াই ঠিকঠাক মত পৌঁছেছি।
ফাহিমভাই আমার খোজ খবর নিয়ে তথ্যগুলি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ । আরাফআহনাফ ভাই এবং সোহেল ভাইয়ের শুভ কামনার জন্য ধন্যবাদ। আপনারা সবাই ভাল থাকুন। আপনাদের জন্য ফুলেল শুভেচ্ছা রইলো।



বেশী লেখালেখি করা সম্ভব হবেনা শর্টকাটে কিছু ছবি দিয়ে পোস্ট করবো ভাবছি। :)

৪০৯| ২৩ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৩৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ ভাই পুলক ঢালী, আপনার ও আপনার পরিবারের সকলের জন্য রইল শুভকামনা। ফুলেল শুভেচ্ছার জন্য অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন।

৪১০| ২৪ শে জুলাই, ২০১৮ ভোর ৫:৩৬

পুলক ঢালী বলেছেন: হেনাভাই কেমন আছেন আপনার শরীর কেমন আছে ? আমাদের জন্য শুভ কামনায় অনেক ধন্যবাদ। আমাদের ডার্লিং নয়নতারা কেমন আছে আমাদের তরফ থেকে ওকে অনেক অনেক আদর দেবেন বুড়ী ভাবির প্রতি রইলো অনেক শুভেচ্ছা এবং ছালাম। আপনারা সবাই ভাল থাকুন এই কামনা রইলো।

৪১১| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৩৩

আরাফআহনাফ বলেছেন: শুভ সকাল সবাইকে ।
গতরাত থেকে এখন অবধি ঝরঝর - ঝরঝর - অবিরাম - পুরো ভিজেই অফিস করছি। পানি আর যানজটে সয়লাব পুরো চট্টগ্রাম শহর।


ঢালী ভাই - খুব মজায় আছেন - তা থাকুন - আমরা সবসময় তাই দোয়া করি - তবে আমাদের জন্য ভ্রমনের কিছু ছবি দিতে পারেন (ছবি দেইখা যদি কিছু শিখতে পারি - মন্দ কী? :-B ) আমার জন্য একটা কাউবয় সাথে মাসটাং নিয়া আসবেন - খালি হাতে ফিরলে কইলাম খপর আছে - আর খাবার-দাবার, ঐ যে কইছিলেন - গরুর মাংস ছ্যাঁকা - ঐডাও যেন মিস না যায়, পারলে কিছু কাউ :D ও নিয়া আসবেন- কাউবয় হ্যাট যেন মিস না যায়......। আর কী আনবেন তার লিস্টিটা পরে পাঠামুনে :-B

গুরুজী, আপনাকে সালাম। আশা করি সবাইকে নিয়ে ভালোই আছেন -আল্লাহর রহমতে।
ইদানিং আপনি দারুন কৃপন হৈয়া গেছেন - নয়নতারা ফটুক দিলেন না :( ?


ফাহিম সাদি ভাই ফোন দিছিলো গতকাল বৈকাল বেলা ------ কৈলো......................।............কী কৈলো ক..।ম..... না :-P

সুজন ভাই - কেমন আছেন - রোহান/ভাবী/আন্টি কেমন আছে?
মাঝে মাঝে ২/১ লাইন লিখে খোঁজ-খবর নিবেন ও জানাবেন আশা করি - বহু মিসিং আপনাকে - আপনার খাবার-দাবারও!! !

সোহেল ভাই - খেয়াল করলেন মাইদুল ভাই কিন্তু প্রচুর ছাতা নিয়া আসছেন আড্ডাঘরে :-B - এইবার আড্ডাঘরে আর বৃস্টির দোহাই দিয়ে অনিয়মিত থাকতে পারবেন না !!

ঐ বোনডি - কো গেলা?!!! হাতে হারিকেন নিয়া করে খোঁজ?
করলা মাস্টার রে খুঁইজা লাভ নাই - মরুভূমির মরু ঝড়ে গেছে(গন কেইস) মনে হয় B-) নোয়াখালী ভার্সনতো - কাউরে না কইয়া ডুব দেয়ার অভ্যাস বহু আগের - বাই ডিফল্ট :-B
যাক - অনেকদিন পর আনন্দ করা সুযোগ পাইলাম - ও.ইন্ডিজরে হারানোর পর কী যে সুখ পাইলাম - তয় সাকিবের উপর গোস্বা লাগছে প্রচুর।
হারি জিতি ---------------
বাংলাদেশ
বাংলাদেশ
বাংলাদেশ
বাংলাদেশ!
বাংলাদেশ

৪১২| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৫৭

তারেক_মাহমুদ বলেছেন: শুভ দুপুর আড্ডাবাসী সবাইকে বর্ষার কদম ফুলের শুভেচ্ছা। অনেকদিন পর সামুতে এলাম, সবাই ভাল আছেন? কিছুদিন ধরে শরীরটা ভাল যাচ্ছে না তাই খুব একটা ব্লগে আসা হচ্ছিল না। বর্তমানে আল্লাহর রহমতে ভাল আছি।

৪১৩| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৪৩

আরাফআহনাফ বলেছেন: তারেক ভাইকে স্বাগতম।
বর্ষার কদম ফুলের শুভেচ্ছা আপনার জন্যও।
ভালো থাকুন - সুস্থ থাকুন।

শুভ কামনা সবসময়ের।

৪১৪| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৫১

পুলক ঢালী বলেছেন: আমার জন্য একটা কাউবয় সাথে মাসটাং নিয়া আসবেন - খালি হাতে ফিরলে কইলাম খপর আছে - আর খাবার-দাবার, ঐ যে কইছিলেন - গরুর মাংস ছ্যাঁকা - ঐডাও যেন মিস না যায়, পারলে কিছু কাউ :D ও নিয়া আসবেন- কাউবয় হ্যাট যেন মিস না যায়......। আর কী আনবেন তার লিস্টিটা পরে পাঠামুনে :-B
হা হা হা ভাই মাসটাংরে নয় ধানগাছ খাওয়াইবেন কিন্তুক কাউবয়রে ক্যামতে পালবেন ভাবতাছি তারচেয়ে এক কাম করেন কিছু ডলার পাঠাইয়া দেন কাউবয়রে আমনের হইয়া আমিই পালি ;)

করলা মাস্টার রে খুঁইজা লাভ নাই - মরুভূমির মরু ঝড়ে গেছে(গন কেইস) মনে হয় B-) নোয়াখালী ভার্সনতো - কাউরে না কইয়া ডুব দেয়ার অভ্যাস বহু আগের - বাই ডিফল্ট :-B
হা হা হা নিউক্যালী (জলকেলী নয় আবার) ভার্সন সম্পর্কে আপনি বেশ অভিজ্ঞ। তিনি করলা ব্যবসায়ীর হাত পলাইছেন তাও সম্ভব। আজ আমি প্রথম করলার জুস দেখলাম আর ভাবলাম মানুষ এটাও খায়? এতদিন ভাবতাম করলার জুস কথাটা দুষ্টুমী করে বলা । দাড়ান এবার করলার জুসের ছবি দিয়ে ভরিয়ে দেবো সেটা নেওয়ার জন্যও যদি দোলনা ম্যাডাম দুলতে দুলতে হাজির হন(আরাফ মিয়াকে দেওয়ার জন্য) :D
ভাল থাকুন সবাই।

৪১৫| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৫৫

পুলক ঢালী বলেছেন: হাত ধইরা পলাইছেন ;)

৪১৬| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ২:০০

মোস্তফা সোহেল বলেছেন: ফয়সাল ভাই,আরে খেয়াল করিনি তো! সত্যি তো মাইদুল ভাই অনেক গুলো ছাতা নিয়া আসছে।ঠিক ধরেছেন গত কয়েক দিন যে ভাবে বৃষ্টি শুরু হয়েছে ইচ্ছে থাকলেও ছাতার অভাবে আড্ডাঘরে আসতে পারিনি।তবে এখন নতুন একটা ছাতা পেয়ে মনে হচ্ছে নিয়মিত আসতে পারব।
আমি আসলে অত ব্যস্ত থাকিনা।আমি সব সময় অন্যদের বলি,আমি ইজি কাজে বিজি ছিলাম।সত্যিকার অর্থেই অনেকে সময় পান না।চাকরি-ব্যবসা-সংসার সামলে অন্য কোথাও সময় দেওয়ার মত সময় তাদের হাতে থাকে না।কিন্ত আমি ভাগ্যবান একনও পর্যন্ত হাতে পর্যপ্ত সময় পায়।কিন্তু ওই যে বললাম আমি ইজি কাজে বিজি থাকি। ;) যারা ইজি কাজে বিজি থাকে তারা সত্যিকার বিজি মানুষের চাইতেও বেশি ব্যস্ত থাকে।
বাদ দেন যত সব ফালতু কথা শুরু করছি।
তারপর বলেন আপনি কেমন আছেন?বাসার সবাই ভাল আছে?
চট্টগ্রামে এখন অনেক জ্যাম নাকি?খুব যেতে ইচ্ছে করে চট্টগ্রামে।কিন্তু কপালে আমার চট্টগ্রাম যাওয়া নেই।আমার এই জীবনে অনেক আফসোসের ভেতরে একটা আফসোস হল,আমরা কেন স্থায়ী ভাবে চট্টগ্রামের বাসিন্দা হলাম না। :(
ওই সবই কপাল!উপর ওয়ালা কপালে যা লিখে রাখছেন সেটাই তো হবে।

৪১৭| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ২:০৬

মোস্তফা সোহেল বলেছেন: পুলক ঢালী ভাইয়া,করলার জুস মানুষ খাই কেমনে!এই জুস খাওয়াইয়া কি আত্বীয় বিদায় করা হয়?


তারেক ভাই
,জ্বর-ঠান্ডা কমছে নাকি?এজন্য আপনাকে ব্লগে কম দেখি।এখন লেখা যত পড়ছি সে তুলনায় কমেন্ট কম করা হচ্ছে।অলস হয়ে গেছি।

৪১৮| ২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:০৬

আরাফআহনাফ বলেছেন: "তারপর বলেন আপনি কেমন আছেন?বাসার সবাই ভাল আছে?" জ্বী, আলহামদুলিল্লাহ, ভালো আছি, পরিবারের সবাইও আল্লাহর রহমতে ভালো আছে। "চট্টগ্রামে এখন অনেক জ্যাম নাকি?খুব যেতে ইচ্ছে করে চট্টগ্রামে।কিন্তু কপালে আমার চট্টগ্রাম যাওয়া নেই।আমার এই জীবনে অনেক আফসোসের ভেতরে একটা আফসোস হল,আমরা কেন স্থায়ী ভাবে চট্টগ্রামের বাসিন্দা হলাম না। :( জ্যামতো আছেই সাথে পানি (খাবারের পানি ও বন্যা/জোয়ারের পানি) - এক দুর্বিষহ জীবন এখানে। যাক, আফসোসের দরকার নাই - সময়মতো চলে আসেন - দেখে যান আমাদের।

ঢালী ভাই, এইডা কী শুনাইলেন - "আজ আমি প্রথম করলার জুস দেখলাম আর ভাবলাম মানুষ এটাও খায়?" শুধু করলার জুস নারে ভাই, করলার চিপসও পাওয়া যায় - আমি কলকাতায় দেখেছি বাট তিতার ডরে খাই নাই ! ! ! B-)
বললেন - "এক কাম করেন কিছু ডলার পাঠাইয়া দেন" আমি ডলার পামু কৈ? ডলারের দেশে গেলেন আপনি - আপনি পারলে ডলার পাঠায়া দেন - আমাগো এখানে টাকা আছে - বাংলা টাকা - লাগলে কইয়েন - পাঠমুনে :-B
"তিনি করলা ব্যবসায়ীর হাত পলাইছেন তাও সম্ভব।" - খপর লিয়া দেকেন --সেটাই হৈছে -
এবার সুজন ভাই দেশ থেকে গেলে সঠিক খবর পামু নে। :D

৪১৯| ২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ আরাফআহনাফ, চট্টগ্রাম পানিতে ডুবে গেছে সেটা টিভির খবরে দেখতে পাচ্ছি। এদিকে আমরা ডুবে যাচ্ছি মাইকিং-এর জোয়ারে। আমার বাড়ির সামনের রাস্তা দিয়ে একের পর এক 'তিরিশ তারিখ সারাদিন, অমুক ভাইকে ভোট দিন' চলছে তো চলছেই।

৪২০| ২৫ শে জুলাই, ২০১৮ ভোর ৬:২৯

সামু পাগলা০০৭ বলেছেন: কিছুদিন আগে বাইরে বেড়াতে গেলাম। অনেক মজা করলাম সবাই মিলে। তবে সারাদিন রোদে ঘুরাঘুরি করতে গিয়ে ক্লান্ত লাগছিল খুব। আজকাল কানাডাতেও যে গরম পড়ে! স্কিন যেন জ্বলে ওঠে রোদের তাপ পড়ামাত্র! বাড়িতে আসার পথে শরীর একটু খারাপ লাগা শুরু হলো, বাড়িতে এসে পুরোপুরি খারাপ হয়ে গেল। খুব সিক হয়ে গেলাম। বৃষ্টির মতো রোদে ভিজলেও জ্বর হয়। মাথা তুলতে পারিনি কদিন বালিশ থেকে। এরপরে ভালো খারাপের মধ্যে আছি। এই ভালো তো এই খারাপ। জ্বর ঘুরে ঘুরে আসে। শরীরের বাজে অবস্থা।

কিন্তু এরমধ্যেও ক্রিকেটে বাংলাদেশের জয় মনকে আনন্দে ভাসিয়ে নিয়ে গেছে। মাশরাফি ভাই, ইউ আর দ্যা আলটিমেট বস! লাভ ইউ!

হুমায়ুন স্যার, সাহিত্যে প্রিয় চরিত্র, ক্রিকেট নিয়ে মনমতো বকবক না করতে পেরে আমার খুব মন খারাপ লাগছে। কতগুলো কথা হারিয়ে যাচ্ছে........ :( :( :(

আচ্ছা মানুষের শরীর সবসময় ভালো থাকে না কেন? বিশেষত বকবক পাগল পাগলীদের? শরীর ভালো না থাকলে ননস্টপ বকবক এন্ড পাগলামি চলবে কেমতে?

৪২১| ২৫ শে জুলাই, ২০১৮ ভোর ৬:৩৭

সামু পাগলা০০৭ বলেছেন: বেশ কদিন পরে আড্ডাঘরে এসে কমেন্ট করলাম। কমেন্ট লোড হবার পরে কমেন্টের নাম্বারে চোখ পড়ল আর অবাক হয়ে গেলাম!!!! হেসে ফেললাম। আড্ডাঘরও আমার সাথে ফাজলামি করে! ;)

৪২২| ২৫ শে জুলাই, ২০১৮ সকাল ১০:১৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আচ্ছা মানুষের শরীর সবসময় ভালো থাকে না কেন? বিশেষত বকবক পাগল পাগলীদের? শরীর ভালো না থাকলে ননস্টপ বকবক এন্ড পাগলামি চলবে কেমতে?


শরীর ভালো থাকবে কেমতে? তুমি রোদে ভিজে, বৃষ্টিতে পুড়ে, সারাদিন ঘুরে ঘুরে বেড়াবে তো শরীরের আর দোষ কী? করলা, নিমপাতা আর কুইনাইন ট্যাবলেট ব্লেন্ডারে দিয়ে জুস বানিয়ে খাও, দেখবে জ্বর তো জ্বর, জ্বরের দাদা দাদী নানা নানী বাপ মাও ছাও পাও নাতি পুতি সবাই পালিয়েছে। ১০০% গ্যারান্টিড। বিফলে কমেন্ট ফেরত।

৪২৩| ২৫ শে জুলাই, ২০১৮ সকাল ১০:২৭

পুলক ঢালী বলেছেন: হুমম! এখন থেকে তোমার নাম হবে ফোরটুয়েনটিসামুপাগলা০০৭ :D
হ্যা এ বৎসর মনে হয় সব জায়গাতেই অনেক গরম পড়েছে। তাড়াতাড়ি সুস্থ্য হয়ে ধুমসে পাগলামী শুরু করো এই দোয়া রইলো।

৪২৪| ২৫ শে জুলাই, ২০১৮ সকাল ১১:১১

মোস্তফা সোহেল বলেছেন: ফোরটুয়েনটিসামুপাগলা০০৭,তাই তো বলি বাংলাদেশ জিতল আর পাগলি হারিয়ে গেল কই।দোয়া করি দ্রুত সুস্থ হয়ে উঠুন।
আমার মনে হয় অসুস্থ না হলে মানুষ সুস্থ থাকার মজাটা পুরো বুঝতে পারত না তাই মানুষ অসুস্থ হয়।
বাংলাদেশের ব্যাটিং পুরোটাই দেখেছিলাম।তামিম-সাকিব ভালই খেলেছিল।তবে সাকিবের উপরে একটু রাগ হয়েছিল।দেখে শুনে খেললে সাকিবও সেন্চুরীটা পেয়ে যেত।যেহেতু মাশরাফি খেলছিল তাই কিছুটা নিশ্চিত ছিলাম বাংলাদেশ জিতেই যাবে।সকালে ঘুম থেকে উঠেই আগে স্কোর দেখেছি।দেখি বাংলাদেশ খুব ভালভাবেই জিতছে।

৪২৫| ২৫ শে জুলাই, ২০১৮ দুপুর ১:১৫

আরাফআহনাফ বলেছেন: "করলা, নিমপাতা আর কুইনাইন ট্যাবলেট ব্লেন্ডারে দিয়ে জুস বানিয়ে খাও, দেখবে জ্বর তো জ্বর, জ্বরের দাদা দাদী নানা নানী বাপ মাও ছাও পাও নাতি পুতি সবাই পালিয়েছে। ১০০% গ্যারান্টিড। বিফলে কমেন্ট ফেরত। " হা হা হা - গুরুজী শেষমেষ করলায় আশ্রয় নিলেন---- B-)
আমারও ভাগ্য বটে(!!!!) - আজকেই পড়লাম - view this link

শীতে পাগলামী বাড়ে - গরমে কম - সো বোনডির পাগলামি কমার লক্ষন দেখেই বুঝা যাচ্ছে কানাডায় গরম পড়তে শুরু হয়েছে - যা হোক - তাড়াতাড়ি সুস্থ্য হয়ে উঠো - ! !!!

ঐ কেউ আমার বোনডিরে ৪২০ কইবা না কইলাম - একদম খপর করে দিবানি ! ! ! X((
সে অমন ৪২০ মার্কা কাজ করলেও তাকে ৪২০নামে ডাকা চলপে না !:#P

৪২৬| ২৫ শে জুলাই, ২০১৮ দুপুর ১:২২

আরাফআহনাফ বলেছেন: সোহেল ভাই - আজকে খেলা দেখবেন না - আজকে খেলা কিন্তু রাত ১২:৩০ থেকে !!

বাংলাদেশ ,
বাংলাদেশ
বাংলাদেশ
বাংলাদেশ
বাংলাদেশ
বাংলাদেশ!

গুরুজী - বাইরে কথা বেশী বলার কারনে মোবাইল কী নয়নতারা লুকায়া ফেলাইলো? !:#P =p~

৪২৭| ২৫ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৩০

আরাফআহনাফ বলেছেন: গুরুজীরে গান দেই নাই বইলা মাইন্ড করসে মনে অয় ;)

এই লন - এইডা হুইন্যা দেহেন - আপনার গফ-রেও শুনান - তোর হাঁটাচলা - তোর কথা বলা গফ-রে কেমতে তুই বলে আমার মাথায় ঢুকে না - আজকালকার জমানায় সবই কী শুদ্ধ??



৪২৮| ২৫ শে জুলাই, ২০১৮ দুপুর ২:১১

আদ্রিজা বলেছেন: আমি মিরপুর থাকি।। এই বর্ষাদিনে কেউ কি আমার জন্য দুই মিনিট নিরবতা পালন করবেন??

৪২৯| ২৫ শে জুলাই, ২০১৮ দুপুর ২:২৬

আরাফআহনাফ বলেছেন: আদ্রিজা - আপনাকে স্বাগতম।
২ মিনিট নিরবতা পালন শেষে আপনার জন্য একবাটি হালিম রইলো - চটপট খেয়ে নিন এই বাদল দিনে ! ! !
view this link

৪৩০| ২৫ শে জুলাই, ২০১৮ দুপুর ২:৩৭

আদ্রিজা বলেছেন: হালিম এর জন্য অনেক অনেক ধন্যবাদ!!

৪৩১| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৪০

আরাফআহনাফ বলেছেন: ভাইয়ের জন্য বোনের গান -----

view this link

৪৩২| ২৫ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ আরাফআহনাফ, অনিবার্য কারণে গতকাল ফোন ধরা সম্ভব হয়নি। আজ রাত নয়টার দিকে ফোন করবো ইনশাআল্লাহ।


আদ্রিজার জন্য পাগলরা সবাই দুই মিনিট নিরবতা পালন করুন। কেউ টুঁ শব্দটি করবেন না। এই দুই মিনিট শুধু আদ্রিজাই বকবক করবেন। উনার মাথা আজ খুব গরম।

৪৩৩| ২৫ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আমার আপুমণির আড্ডা ঘরের এক কোণে চুপচাপ বসে রইলাম।
দেখি সাহিত্য-ফাহিত্য কি সব চরিত্র-মরিত্র আলোচিত -ফালোচিত হয়।

৪৩৪| ২৫ শে জুলাই, ২০১৮ রাত ১১:৫৫

পুলক ঢালী বলেছেন: আদ্রিজা আপনি মিরপুরে থাকেন? জানিনা কত নম্বরে। মিরপুরের মূল সড়ক তো বৃষ্টি ছাড়াই দোজগ মেট্রো রেলের কাজ চলার জন্য। বৃষ্টি হলেতো মরার উপর খাড়ার ঘা ২ মিনিট না ৫মিনিট নীরবতা পালন করলুম :D । আমি কালশী রোডে যেতে গিয়ে মাত্র ২ ঘন্টার বৃষ্টিতেই ডুবে মরতে বসেছিলাম আমি ইন্তেকাল করা থেকে বেঁচে এসেছি কয় মিনিট নীরবতার কথা বলবো বুঝতে পারছিনা। :D

৪৩৫| ২৬ শে জুলাই, ২০১৮ রাত ১:৫৮

সামু পাগলা০০৭ বলেছেন: সবাইকে ধন্যবাদ আমার সুস্থতা কামনা করার জন্যে।

মানুষ ভুলে পায়ে কুড়াল মারে, আমি ৪২০ নাম্বার কমেন্টের কথা বলে কুড়ালে পা মেরেছি। সবাই ভালোই মজা নিল, আসবে আসবে আমারো মজা নেবার সময় আসবে! ;)

আর বেশি কিছু বলার শক্তি নেই। আসল কথা বলি।

ওয়েস্ট ইন্ডিজ: ৮৫/৩, ওভার: ২০।

বাংলাদেশ!
বাংলাদেশ!
বাংলাদেশ!
বাংলাদেশ!
বাংলাদেশ!
বাংলাদেশ!
বাংলাদেশ!
বাংলাদেশ!
বাংলাদেশ!

৪৩৬| ২৬ শে জুলাই, ২০১৮ সকাল ৮:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: হেরে গেলাম! কয়েক রানের কষ্টদায়ক এক হার....... :( :( :(

৪৩৭| ২৬ শে জুলাই, ২০১৮ দুপুর ২:০৭

আরাফআহনাফ বলেছেন: আবার হার, আবার কস্ট - :(
সারারাত জেগে খেলা দেখার শাস্তি পাচ্ছি এখন অফিসে - দুচোখ ভর্তি ঘুম নিয়ে ! ! !
আহারে ৪ টাই তো রান মাত্র! ! !
তারপরও - শনিবার নিশ্চয়ই জয় ধরা দিবে - সিরিজ জিতবো আমরা ! ! !
বাংলাদেশ
বাংলাদেশ
বাংলাদেশ
বাংলাদেশ।

৪৩৮| ২৬ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৫

মোস্তফা সোহেল বলেছেন: ফয়সাল ভাই,রাত জাগলে অফিস করতে অসুবিধা হবে তাই রাত জেগে খেলা দেখিনি।তাছাড়া আমি অত রাত জাগতে পারি না।
তবে কয়েক রানে হেরে যাওয়াতে কষ্ট লাগছে।
যায় হোক আশা করি বাংলাদেশ সিরিজ জয় করবে।

৪৩৯| ২৬ শে জুলাই, ২০১৮ রাত ৮:২২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: মাহমুদুল্লাহ রিয়াদের রান আউট ছিল টার্নিং পয়েন্ট। অন্যথায় আমাদের জেতা ছিল শুধু সময়ের ব্যাপার। রানিং বিটুইন দ্যা উইকেট আরও নিবিড়ভাবে প্র্যাকটিস করা দরকার। আর তীরে এসে তরী ডুবানোর ঐতিহ্য আমাদের ত্যাগ করতে হবে। মানসিকভাবে আমাদের আরও শক্ত হওয়া প্রয়োজন। ক্রিকেট শুধু শারীরিক খেলা নয়, এটা স্নায়ুর খেলাও বটে।

৪৪০| ২৬ শে জুলাই, ২০১৮ রাত ১০:৪৪

মোস্তফা সোহেল বলেছেন: শুভ রাত্রি প্রিয় আড্ডাবাসী,সবাই আশা করি ভাল আছেন?
আমিও অনেক ভাল আছি।
আজ বাংলাদেশের খেলা থাকলে ভাল হত।তাহলে একটু দেখতে পারতাম।

৪৪১| ২৭ শে জুলাই, ২০১৮ সকাল ৯:২১

আদ্রিজা বলেছেন: শুভ সকাল আড্ডাবাসীরা!!

৪৪২| ২৭ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০৯

মোস্তফা সোহেল বলেছেন: শুভ সন্ধ্যা আদ্রিজা আপু।আজ দেখি আপনি ছাড়া আর কেউ আসেনি আড্ডাঘরে!
সবাই মনে হয় ব্যস্ত আছেন।ব্যস্ততা শেষে আবার আড্ডা দিবেন জমিয়ে।
আমি আজ সারা দিন অনেক কাজ করছি।একটু আগে গিয়েছিলাম বাজারে।সব কিছুর দাম দেখি হাতের নাগালে ;)

৪৪৩| ২৮ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৫২

ফাহিম সাদি বলেছেন:

৪৪৪| ২৮ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ ফাহিম, চমৎকার একটা উৎসর্গপত্র শেয়ার করলে আমাদের সাথে। বইটি সেবা প্রকাশনীর সেটা বুঝাই যাচ্ছে। কিন্তু বইটির নাম, শ্রেনী ও লেখকের নাম জানতে পারলাম না।

৪৪৫| ২৮ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ ফাহিম, লেপু ঠিক হয়েছে?

৪৪৬| ২৮ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩

ফাহিম সাদি বলেছেন: হেনা ভাই,
বই - থাগস অব হিন্দুস্তান
লেখক - এমিলিও সালগ্যারির
রূপান্তর - ডিউক জন।

view this link

জি, হেনা ভাই। লেপু জনিত সমস্যা সমাধান হয়েছে।

৪৪৭| ২৮ শে জুলাই, ২০১৮ রাত ৯:২৭

মোস্তফা সোহেল বলেছেন: মুশি ছক্কা মারছে রে!

বাংলাদেশ!
বাংলাদেশ!!
বাংলাদেশ!!!

৪৪৮| ২৯ শে জুলাই, ২০১৮ সকাল ৭:১১

আরাফআহনাফ বলেছেন: বাংলাদেশ!
বাংলাদেশ!!
বাংলাদেশ!
বাংলাদেশ!
বাংলাদেশ!!
বাংলাদেশ!

৪৪৯| ২৯ শে জুলাই, ২০১৮ সকাল ৭:২৩

আরাফআহনাফ বলেছেন: ওয়েস্ট ইন্ডিজের মাটিতে দ্বিতীয় বারের মত সিরিজ জয় করলো বাংলাদেশ
২-১ এ সিরিজ জয় করে টেস্টে লজ্জাজনক হারের প্রতিশোধ নিলো টাইগার বাহিনী।
অভিনন্দন"
অভিনন্দন!!!

৪৫০| ২৯ শে জুলাই, ২০১৮ সকাল ৮:৫৬

ফাহিম সাদি বলেছেন: অভিনন্দন বাংলাদে!!!!

৪৫১| ২৯ শে জুলাই, ২০১৮ সকাল ৮:৫৭

ফাহিম সাদি বলেছেন: **বাংলাদেশ

৪৫২| ২৯ শে জুলাই, ২০১৮ সকাল ৮:৫৯

ফাহিম সাদি বলেছেন: পোলাপান সারা রাত খেলা দেখে ২,৩ জন ছাড়া একটাও ক্লাসে আসে নাই।

৪৫৩| ২৯ শে জুলাই, ২০১৮ সকাল ৯:১৫

আরাফআহনাফ বলেছেন: টিচার ও ২/৩ জন পোলাপাইনে সমস্যা আছে - বাকীরা সবাই ভালো!!!! :P

৪৫৪| ২৯ শে জুলাই, ২০১৮ সকাল ৯:২০

সামু পাগলা০০৭ বলেছেন: বাংলাদেশ সিরিজ জেতায় ভীষন খুশি কিন্তু আমরা বাংলাওয়াশের সহজ সুযোগ হারিয়েছি মাত্র কয়েক রানে। সেই দুঃখটা সবসময় থাকবে। যাই হোক, এবারে টি টোয়েন্টিতে ফাটিয়ে দিতে হবে। ঝাক্কাস, ফাটাফাটি পার্ফম করতে হবে।

বাংলাদেশ জিন্দাবাদ!

৪৫৫| ২৯ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৫৮

ফাহিম সাদি বলেছেন: জিন্দাবাদ একটি ফরাসী শব্দ। জানি না কেন, খুব সম্ভবত পাকিস্তানের লোকজন পাকিস্তান জিন্দাবাদ ব্যাবহার করে বলেই বাংলদেশের পর জিন্দাবাদ শব্দটাকে আমার কাছে বড্ড বেশি বেমানান মনে হয়।

ব্লগে স্পর্শকাতর বিষয়গুলো নিয়ে ঝামেলায় জড়াতে চাইনা বলেই কিছু বলতে ইচ্ছা করে না। যদিও দিন শেষে জয় বাংলা আর বাংলাদেশ জিন্দাবাদ, কিংবা বাংলাদেশ বেতার আর অন্য দেশের আদলে রেডিও বাংলাদেশ এর শাব্দিক অর্থে তেমন কোন তফাৎ নেই। তবুও..

view this link


৩১ শে জুলাই, ২০১৮ রাত ৮:৫৮

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ দোস্ত আমাকেই তো বলছিস। আমার কাছে বা আড্ডাঘরে ঝামেলায় জড়ানোর কিছু নেই। হ্যাঁ, তবুও, আড্ডাঘরের সার্বিক শান্তি রক্ষায় ধর্ম ও রাজনীতিকে দূরে রাখা হয়েছে, এবং সামনেও রাখা হবে। যাই হোক, তোর কথা জবাবটা এটলিস্ট দেই।

মজার ব্যাপার কি বাংলাদেশ জিন্দাবাদ লেখার সময়ে আমার মনে হচ্ছিল যে এটা নিয়ে কোন কথা হবে। আমি তখনো জানতাম না কোন লজিকে এটা নিয়ে কি কথা হতে পারে, কিন্তু হুট করে মনে হলো কেউ কিছু ধরিয়ে দেবে। এটা হচ্ছে আমার আড্ডাঘরীয় ইনটিউশন! হেহে।

আমি তোর ভাবনাকে পূর্ণ সম্মান জানাই। সেই তবুওটা যে দেশভক্তি থেকে এসেছে তা বুঝে তোর প্রতি সম্মান বেড়ে গেল।

আমার কাছে যদিও শব্দটি এখনো ইন্নোসেন্ট। কেননা শব্দটি শুনলেই কটি বাচ্চার কথা মনে পড়ে যারা হাড়ি পাতিল পিটিয়ে বাংলাদেশ জিন্দাবাদ বলে চিল্লাত। সেই বাচ্চাগুলোর মধ্যে আমিও ছিলাম! হাহা। ছোটবেলায় বাংলাদেশ খেলায় জিতলে বা কোনকিছুতে ভালো করলে আমরা ছোটরা বিষয়টি কি বুঝি না বুঝি এভাবেই চিল্লাচিল্লি শুরু করে দিতাম। কতটা দেশভক্তি থেকে আর কতটা বড়দের জ্বালানোর জন্যে সেটা যদিও মনে করতে পারিনা এখন! হাহা।
আমাদের নিত্য ব্যবহার্য নানা শব্দই অন্য নানা ভাষা থেকে এসেছে। সেভাবে ভাবতে গেলে অনেক শব্দ ও কথাই হারিয়ে যাবে। আমাদের পোশাক, খাবার সহ নানাকিছুর সাথে সেই দেশটির মিল আছে। অবশ্য এটা বলা যায় যে দৈনন্দিন জীবনযাপন, কথাবার্তা এক, আর দেশীয় স্লোগান আলাদা। কিন্তু ভারত সহ এশিয়ার আরো নানা দেশেই জিন্দাবাদ শব্দটি ব্যবহৃত হয়ে আসছে। আমাদের দেশেও নানা উপলক্ষ্যেই ভালভাবেই ব্যবহৃত হয়েছে পূর্বে এবং এখনো হয়। অন্যরা ব্যবহার করছে বলে আমাদেরও করতে হবে সেটা না। তবে অন্যকোন জাতি ব্যবহার করে বলে স্পেসিফিক্যালি সেই দেশটির কথা মাথায় রেখে সরল বিষয় নিয়ে বেশি ভেবে নিজের সময় নষ্ট করতে চাইনা। প্রতি কথায় কাজে ওরা আমাদের সেই নেগেটিভ এটেনশনটাও ডিজার্ভ করেনা। আমরা মহান জাতি! যা কিছু মহৎ তাকেই ধারণ করে চলি। বাকি সব দূরে থাকুক!

আবারো বলছি তোর ভাবনাকে সম্মান করি, এবং তোর কাছে বেমানান লাগলে, তুই শব্দটা ব্যবহার করবি না। তুই নাহয় জয় বাংলাই বল। জয় বাংলা, বাংলায় জয় আমারো ভীষন প্রিয় স্লোগান! যার যেভাবে ইচ্ছে সেভাবেই বলুক, স্বচ্ছমনে ভালোবাসা প্রকাশ করুক।
শুধু কথায় নয়, কাজেও ভালোবাসা প্রকাশ করুক সবাই। অমানবিক কাজকর্মে দেশের মানুষকে যেন বিপদে না ফেলে কোন পেশার মানুষ। আসল কষ্ট, জাতীয় শোক তো সেখানেই পায় সবাই!


এই দোস্ত তুই ঘটনা ঘটিয়ে ফেলবি মানে? ঘটনা তো অলরেডি ঘটিয়ে ফেলেছিস! আমাকে সেদিন জানালি না? কমেন্ট ডিলিট করে দিলাম! অন্যদেরও জানা! আর কতদিন সব ঘটিয়ে মিছে মিছে গুডি বয় ইমেজ ধরে রাখবি? ;)

৪৫৬| ২৯ শে জুলাই, ২০১৮ সকাল ১০:০৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সাবাস টাইগার্স। উপরে যখন উঠতে পেরেছ, তখন আর নিচে নেমো না। স্নায়ুর লড়াইয়ে আরও শক্তির পরিচয় দাও।


রাত জেগে খেলা দেখে এমন ঘুম দিয়েছি যে আজ আর ডানাকাটা পরীদের স্বপ্ন দেখা হয়নি। এক ঘুমে সকাল নয়টা।

৪৫৭| ২৯ শে জুলাই, ২০১৮ সকাল ১০:০৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: যাই হোক, এবারে টি টোয়েন্টিতে ফাটিয়ে দিতে হবে। ঝাক্কাস, ফাটাফাটি পার্ফম করতে হবে।


অবশ্যই। ক্যারিবিয়দের এমন ধোলাই দেব যে ওদের চৌদ্দ গুষ্টি হড়কে যাবে। হে হে হে। :P

৪৫৮| ২৯ শে জুলাই, ২০১৮ সকাল ১০:১০

মোস্তফা সোহেল বলেছেন: প্রথম ইনিংস দেখে ঘুমাইছি।সকালে উঠে দেখি বাংলাদেশ জিতে গেছে!
আমি এক ইনিংস দেখে ঘুমাইলে বাংলাদেশ জিতে যায় ;)
প্রথম ম্যাচেও তাই হইছিল।কিন্তু ২য় ম্যাচে ওয়েস্টইন্ডিজ ব্যাট করার ফলে আমি খেলাই দেখিনি।

৪৫৯| ২৯ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৫৩

আরাফআহনাফ বলেছেন: গুরুজী শুভ সকাল।

কোন ভাবেই যেন মিস না হয় পরী দেখার ------------- তাই সামুর এই লিন্ক এখানে না দিয়ে পারলাম না ..........।
আপনি তো আবার ফুটবল ভক্ত :P এই নিন সামুর সেই লিন্ক - view this link

ভালো থাকুন অজস্র।

৪৬০| ২৯ শে জুলাই, ২০১৮ রাত ৮:০৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শুভ সন্ধ্যা। শুভ সকাল।

@ আরাফআহনাফ, তোমার লিংকের পোস্ট আমি আজ সকালেই দেখেছি। ব্লগার এম এম করিম সুন্দরীদের হাট বসিয়েছেন, আর আমি সেই হাটে যাবো না তাই কখনো হয়?


আজ রাজকুমার হিরানীর 'সঞ্জু' দেখলাম। অভিনেতা সঞ্জয় দত্তের বায়োপিক। সঞ্জয় দত্তের ভুমিকায় রনবীর কাপুরের সিলেকশন একদম পারফেক্ট। তবে সুনীল দত্তের ভুমিকায় পরেশ রাওয়াল যথাযথ হয়নি। নার্গিসের ভুমিকায় মনীষা কৈরালাকেও আমার কাছে ঠিক মনে হয়নি। ছবি হিসাবে সঞ্জু অবশ্যই খুব ভালো হয়েছে। বিশেষ করে রনবীর কাপুর একাই ছবিটিতে প্রাণ সঞ্চার করে দর্শকের কাছে ছবিটির আবেদন বৃদ্ধি করতে সক্ষম হয়েছেন। বাস্তবের সঞ্জয় দত্তের হাঁটা চলা, কথা বলার ভঙ্গি ইত্যাদি সহ অন্যান্য ম্যানারিজম খুব ভালোভাবেই রপ্ত করতে পেরেছেন তিনি।

পাগলরা নকল মুন্নাভাইকে দেখতে পারেন। ভালো লাগবে।

৪৬১| ৩০ শে জুলাই, ২০১৮ সকাল ১১:০২

মোস্তফা সোহেল বলেছেন: শুভ সকাল আড্ডাবাসী,সবাই কেমন আছেন?

হেনা ভাই নয়নতারা কেমন আছে?অনেক দিন আমাদের সাথে নয়ন তারার ছবি শেয়ার করেন না। :(

ম্যাডাম,আপনার শরীর এখন কেমন।জ্বর কি সেরেছে?

এই গল্পটা পড়তে পারেন আমার অনন্যা

৩১ শে জুলাই, ২০১৮ রাত ৯:০২

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বর যখন আসে নিজের ভাই বোন দের নিয়ে আসে, মাথা ব্যাথা, শরীর ব্যাথা, শরীর দূর্বল হয়ে যাওয়া ইত্যাদি সেসব ভাইবোনের নাম। আমি সহজে সিক হইনা, কিন্তু একবার হলে সহজে ছেড়ে যেতে চায়না। যেন আল্লাহর নাম নিয়ে অনেকদিন বেড়াতে আসে অসুখ বিসুখ! আমি এখন ভালো খারাপ মিলিয়ে আছি। এই একটু ভালো তো সেই বেশ খারাপ।

যাই হোক, আমি পরে সময় করে পড়ে নেব অবশ্যই। থ্যাংকস এ লট ফর শেয়ারিং।

৪৬২| ৩০ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:১১

আরাফআহনাফ বলেছেন: সোহেল ভাই - আপনার গল্প পড়লাম - মোটামুটি ভালো লাগলো।
আসলে আজ আমার মন ভালো নেই -

"আহা - এ দেশ

তাজা তরুণের ততোধিক তাজা রক্তে
ভেসে যায় রাজপথ
রঞ্জিত হয় ভবের চর খাল - এইতো মাত্র ক'দিনে।
অথচ,
কী নিঃস্পৃহ চোখে -
মুখ ভরা হাসি নিয়ে
আশ্চর্য !- কী আশ্চর্য !
হুম, ঠিক এক গাল হাসি ভরা চেহারায়
তারপরও গেয়ে যায় - খুনীদের পক্ষে সাফাই !!!!
- নমস্কার, আপনি মাননীয় মন্ত্রীমশাই!

আহা - এ দেশ কী আমার?
কী আক্রোশে ফেটে পড়ি অথচ আমিও নির্বিকার!
টুঁটি চাপা গলা ব্যথায় হাহাকার করে চিৎকার।"

view this link

ভালো থাকুন সবাই - মানবতার জয় হোক - বিপন্ন না হোক একটি জীবনও।

৪৬৩| ৩০ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৪১

মোস্তফা সোহেল বলেছেন: ফয়সাল ভাই আমারও মনটা খারাপ।কাজ কম ছিল তাই গল্পটা পোষ্ট করেছি।
যতবার এক্সিডেন্টের ছবি গুলো দেখছি ততই খারাপ লাগছে।পাবলিক কেন যে এই সব ছবি বারবার শেয়ার করে বুঝি না।
তাই এই বিষয় নিয়ে লেখা গুলোও পড়ছি না।

৪৬৪| ৩০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৫৭

পুলক ঢালী বলেছেন: শুভরাত্রী। সবাইকে শুভেচ্ছা।
ফাহিমের উৎসর্গটা পড়লাম, দারুন তবে আমি আগেই পড়েছি কিন্তু এখন ভাবছি ছেলেটা এখন নিজেই উৎসর্গকৃত হওয়ার জন্য কোথাও ঘোরাফেরা করছে কিনা???? :D
জিন্দাবাদ একটি ফরাসী শব্দ। জানি না কেন, খুব সম্ভবত পাকিস্তানের লোকজন পাকিস্তান জিন্দাবাদ ব্যাবহার করে বলেই বাংলদেশের পর জিন্দাবাদ শব্দটাকে আমার কাছে বড্ড বেশি বেমানান মনে হয়। সহমত।

টিচার ও ২/৩ জন পোলাপাইনে সমস্যা আছে - বাকীরা সবাই ভালো!!!! :P
আরাফ সাবের সাথে সহমত :)
হেনাভাইরে দেওয়া লিঙ্কুটা দেখলাম এত পরী বাপরে বাপ। এরমধ্যে আবার দুই/তিনটা কে খুব পছন্দ হইয়া গেছে যেমন মিশর, জার্মানীর গেঞ্জী ধরা পরীটা তারপর কলম্বিয়া,কোনটা ছাইড়া কোনটা দেখি !? ;)
দুর্ঘটনার অনেক পোষ্ট দেখলাম এক পোষ্টে মন্তব্যও করলাম এখানে আর কি বলবো শুধু মন খারাপ করা ছাড়া! আসলে এই চক্র থেকে বের হবো কি করে? যেখানে উপর নীচ সব পচাঁ।
ভাল থাকুন সবাই।

৪৬৫| ৩০ শে জুলাই, ২০১৮ রাত ১০:৫০

ফাহিম সাদি বলেছেন: এখন নিজেই উৎসর্গকৃত হওয়ার জন্য কোথাও ঘোরাফেরা করছে কিনা???? :D

টিচার ও ২/৩ জন পোলাপাইনে সমস্যা আছে - বাকীরা সবাই ভালো!!!! :P

হ , হ , পচান । যতো ইচ্ছা পচান , আমার । ঘটনা যে দিন ঘটাইয়া ফেলব সেদিন বুঝবেন , হুহ /:)




৪৬৬| ৩০ শে জুলাই, ২০১৮ রাত ১১:৪২

স্রাঞ্জি সে বলেছেন: প্রথমে আমার পক্ষ থেকে আড্ডাঘরের সকল প্রেমিকদের জানায় প্রীশু।

এবার একটা কথা কই নূতনের জায়গা কি অইব এখানে।

৪৬৭| ৩১ শে জুলাই, ২০১৮ রাত ১২:৫৫

ফাহিম সাদি বলেছেন: আড্ডাঘরে স্বাগতম স্রাঞ্জি সে ভাই। আড্ডা ঘরের দরজা সবার জন্য সব সময় খোলা । মনের সুখে আড্ডা দিয়ে জান ।

গান, আপনার জন্যঃ view this link

৪৬৮| ৩১ শে জুলাই, ২০১৮ সকাল ১০:২৭

আরাফআহনাফ বলেছেন: শুভ সকাল সবাইকে।

সোহেল ভাই - আপনার মন খারাপের সময় কেটে যাক দ্রুত।
ঢালী ভাই, কেমন আছেন? ভ্রমন কেমন চলছে? আশা করি ভালোভাবেই সেরে আসুন এবারের বেড়ানোটা।
কিছু লিখছেন না কেন? আমেরিকায় কী নেট স্লো- ছবি আপলোডাইতে পারতাছেন না :-B নাকি প্রকৃতি দেইখা প্রকৃতির মতোই চুপ কইরা গেলেন??? :P ছবি লাগান জলদি - অপেক্ষায় আছি কিন্তু! ;)

সাদী ভাই - "হ , হ , পচান । যতো ইচ্ছা পচান , আমার । ঘটনা যে দিন ঘটাইয়া ফেলব সেদিন বুঝবেন , হুহ " সেইদিনটা কোনদিন??? আর কত দূরে??যে সময় নিবার লাগছেন - আমার তো মনে অয় আপনার শ্বশুড় আব্বায় ভি বিয়া-শাদী করে নাইক্কা এহোনো B-))

আচ্ছা - পাগলী বোনডার হৈলো কী? জ্বর আবার বাড়েনি তো? জলদী জানান দিয়ে যাও - কেমন আছো?

স্রাঞ্জি সে নতুন অতিথিকে স্বাগতম।
একটু অপেক্ষা করুন আপনার জন্য নতুন খাবার দাবার নিয়ে আসছেন আমাদের শেফ সুজন ভাই
সুজন ভাই কই?


গান শুনুন সবাই - প্রিয়তমাকে নিয়ে গান - view this link





৪৬৯| ৩১ শে জুলাই, ২০১৮ সকাল ১১:০৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শুভ সকাল। শুভ সন্ধ্যা।


আমি আছি কিন্তু আড্ডাঘরে।

৪৭০| ৩১ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৯

আরাফআহনাফ বলেছেন: গুরুজী আপনারে সালাম শত সহস্র। ভালো আছেন নিশ্চয়ই। আমাদের নয়নতারার কী খবর? বুড়ী ভাবী?
কেমন কাটলো গতকাল সারাবেলা, আপনার ভোট দিয়েছিলেন তো?

৪৭১| ৩১ শে জুলাই, ২০১৮ দুপুর ২:০৪

মোস্তফা সোহেল বলেছেন: হেনা ভাই আমারাও কিন্তু আছি!

ফয়সাল ভাই
,সুজন ভাই দেশে এসে রান্নার সুযোগ পাচ্ছে না।তাই আমাদের খাওয়া দিতে পারতেছেন না।আবার বিদেশে চলে গেলে তখন সুজন ভাইয়ের থেকে সব খাবার এক সাথে খেয়ে নেব।

পুলক ঢালী
ভাই, সেই যে দুইটা পোষ্ট দিলেন আর খবর নাই।ফয়সাল ভাইয়ের মত আমিও অপেক্ষায় আছি কিন্তু।

৪৭২| ৩১ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:২৯

আরাফআহনাফ বলেছেন: পাগলী বোনডা আমার - কেমন আছো জানি না :(

তুমি গান শুনতে পছন্দ করতে তাই এ গান তোমার জন্য - খবর দিও হঠাৎ কান্না পেলে ..........।

৩১ শে জুলাই, ২০১৮ রাত ৯:১৬

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বর যখন আসে নিজের ভাই বোন দের নিয়ে আসে, মাথা ব্যাথা, শরীর ব্যাথা, শরীর দূর্বল হয়ে যাওয়া ইত্যাদি সেসব ভাইবোনের নাম। আমি সহজে সিক হইনা, কিন্তু একবার হলে সহজে ছেড়ে যেতে চায়না। যেন আল্লাহর নাম নিয়ে অনেকদিন বেড়াতে আসে অসুখ বিসুখ! আমি এখন ভালো খারাপ মিলিয়ে আছি। এই একটু ভালো তো সেই বেশ খারাপ।

মোস্তফা সোহেলকে করা কমেন্ট তোমাকেও কপি পেস্ট করে দিলাম। গানের জন্যে থ্যাংকস এ লট ভাইয়া! তুমি পৃথিবীর বেস্ট ভাইয়া! তোমাকে দেখলে আমার বেশি করে মনে হয় একটা ভাই থাকলে কত বেশি আদর, আল্লাদে বড় হতাম! একা একাই আমার শৈশব, কৈশোর কেটেছে! ভাই বোন ছিল না। বাবার বদলির চাকরি এবং পরে বিদেশীদের মধ্যে আসায় বন্ধু বান্ধবও তেমন ছিলনা। ধুর! শরীর খারাপ হলে পুরো জীবনের মন খারাপের বিষয়গুলোও সিনেমার মতো স্মৃতিতে ভাসতে থাকতে।

যাই হোক, জলদিই উঠে যাব। ব্যাপারস না। চিন্তা করো না।

৪৭৩| ৩১ শে জুলাই, ২০১৮ রাত ৯:২৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ ম্যাডাম, তরুণ বয়সের সাধারণ জ্বর সর্দি কাশি কোন রোগই না। ওরকম আমার কতবার হয়েছে! তুড়ি মেরে উড়িয়ে দাও। আর ঘন ঘন স্যুপ খাও। শরীরে শক্তি পাবে।

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩৬

সামু পাগলা০০৭ বলেছেন: হেনাভাই, তুড়ি তো মেরেই যাচ্ছি আপনার কথা মতো। হাত ব্যাথা হয়ে গেল, অসুখ গেল না। ;)

আমি একটা সময়ে বেশ ভালোই বোধ করছিলাম, কিন্তু আপনার কথামতো নিমপাতা আর কুইনাইন ট্যাবলেট ব্লেন্ডারে দিয়ে জুস বানিয়ে খাবার পর থেকে কেমন কেমন যেন লাগে! :P

কি ধরণের স্যুপ খাব হেনাভাই? তাতে কি কি মেশাতে হবে? ;)

আমি খুব ঘনঘন সিক হইনাতো, হলে কাহিল হয়ে যাই। ব্যাপারস না, আপনি নতুন কিছু বলুন। সেটা ট্রাই করে দেখি।

বুড়িভাবী এবং আমাদের ছোট্ট বুড়িটা কেমন আছে?

৪৭৪| ৩১ শে জুলাই, ২০১৮ রাত ৯:৪২

স্রাঞ্জি সে বলেছেন: খাবার জন্য কয়দিন অপেক্ষায় থাকতে হবে, পেট যে ছুছু করতেছে।

যদিও আপুর দেওয়া খাবারগুলো কালকে হজম করে পেলছি। কিন্তু জলতল পাইনি। এটার জন্য কিন্তু মামলা করুম হেনা ভাইয়ের কাছে।

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

সামু পাগলা০০৭ বলেছেন: এত রকমের খাবার, আপনার অপেক্ষার কি আছে? খেয়েই যান! আরেহ এগুলো আড্ডাঘরীয় খাবার, যতোই খান না কেন শেষ হবে না! ;)

পানি আলাদা করে দেবার কি আছে? আড্ডাঘরের টিউবওয়েল থেকে পানি খেয়ে নিন! আড্ডাঘরের পেছনের দিকে টিউবওয়েল আছে। খুঁজে পাবেন আশা করি। :D

৪৭৫| ০১ লা আগস্ট, ২০১৮ সকাল ১১:৫৩

আরাফআহনাফ বলেছেন: " ................ধুর! শরীর খারাপ হলে পুরো জীবনের মন খারাপের বিষয়গুলোও সিনেমার মতো স্মৃতিতে ভাসতে থাকতে। " বুঝতে পারলাম তোমার মন অ-নে-ক অ-নে-ক খারাপ!
একদম ভালো হয়ে উঠো তাততারি! !! আচ্ছা, একটা গান শোনো - মন খারাপের দেশে....





ভালো লাগছে না ! ! !! ! নাও - এটা শুনে দেখো -
তোমার ইচ্ছে হলে .....।




এবারতো একটু হাসবে - নাকি ????

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪১

সামু পাগলা০০৭ বলেছেন: হ্যাঁএএএ হাসব, যদি তুমি আমার শরীর খারাপ উপলক্ষ্যে আমাকে আমার পছন্দমতো রেস্টুর‌্যান্টে খাবার খাওয়াও, এবং শপিং মলে গিয়ে যা চাই তা তা কিনে দাও! ;)

গানগুলোর জন্যে থ্যাংকস ভাইয়া!

৪৭৬| ০১ লা আগস্ট, ২০১৮ সকাল ১১:৫৬

আরাফআহনাফ বলেছেন: গুরুজী সালাম -
"তরুণ বয়সের সাধারণ জ্বর সর্দি কাশি কোন রোগই না। ওরকম আমার কতবার হয়েছে! তুড়ি মেরে উড়িয়ে দাও। আর ঘন ঘন স্যুপ খাও। শরীরে শক্তি পাবে।"

আপনি যদি আম্রে "ঘন ঘন স্যুপ" খাওয়ান তাইলে জ্বর আসতে আমার কুনু সমস্যা নাই :``>>
খাওয়াবেন?!!! :P

৪৭৭| ০১ লা আগস্ট, ২০১৮ দুপুর ১:৪৩

মোঃ নাজমুল হাসান ছকা বলেছেন: আড্ডাঘর খুব ভালো লাগলো।

৪৭৮| ০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৩:৩২

মোস্তফা সোহেল বলেছেন: হিমুর জীবনে একজন রুপা থাকলেও বাস্তবে আমাদের মত হিমু ভক্তদের জীবনে রুপারা থাকে শুধু গল্পের পাতায় । :(


বাংলাদেশ আজ হেরে গেছে।সকাল সকাল তাই মনটা খারাপ।এমনিতেই মন খারাপের মধ্যে আছি।চারপাশের পরিবেশ আমাদের মনের উপর বেশ প্রভাব ফেলছে।কবে যে দেশটা সুন্দর সব ভাল মানুষে ভরে উঠবে।

ম্যাডাম,সাহিত্যো আমার প্রিয় চরিত্র হিমু।তবে মনে দাগ কেটে গেছে যাওয়া চরিত্রের নাম সায়ন।সায়ন চরিত্রটা হল সমরেশ মজুমদারের অগ্নিরথ উপন্যাসের।১৪-১৫ বছর বয়সী লিউকেমিয়াই আক্রান্ত এক কিশোর ছেলে এই উপন্যাসের মূল চরিত্র।
আপনার এই টপিকটা দেখে আমার আবারও খুব অগ্নিরথ উপন্যাসটা পড়তে ইচ্ছে করছে।
সায়ন চরিত্রের মাধ্যমে লেখক সমাজের অনেক ছোট বড় খারাপ দিক তুলে ধরেছেন।একটা লিউকেমিয়া রোগে আক্রান্ত কিশোরের চোঁখে সমাজকে বদলে দেওয়ার যে ইচ্ছে এটি আমার খুব ভাল লেগেছে।অনেক আগে আমি বইটা পড়েছি।যখন ইন্টারে পড়তাম তখন হয়তো।বইটা দু তিন বার পড়া হয়েছে।বাসায় খুজলে হয়তো বইটা খুজে পেতেও পারি।
সে সময় আমি নিজেকে সায়নের জায়গাতে দাড় করতাম।সায়নের জন্য ভিষন মন খারাপ হত।শেষে যখন সায়নকে পুড়িয়ে মারা হল সেটা সত্যি মনকে নাড়া দিয়ে যায়।


৪৭৯| ০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩২

সামু পাগলা০০৭ বলেছেন: মোরাল অফ দ্যা ম্যাচ: মাশরাফি ভাই দ্যা বস ছাড়া ম্যাচ জেতা মুশকিল আমাদের জন্যে।
ভাইয়া তো যুগ যুগ ধরে সার্ভিস দিতে পারবেনা, তাই আমাদের একজন ভালো অধিনায়ক দরকার। দেশের সবচেয়ে সেরা ক্রিকেটারকে শুধু খেলতেই নাহয় দেওয়া হোক। ক্যাপ্টেনসির ভারটা মাহমুদুল্লাহ নিতে পারে! এটা আমার মত!

যাই হোক, এবারে না হোক, বিশ্বের সেরা টি টোয়েন্টি দলের সাথে এরপরে আমাদের সেরা খেলাটা খেলতে পারব সেই আশা মনে থাকল।

বাংলাদেশ!
বাংলাদেশ!
বাংলাদেশ!

৪৮০| ০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অভিনন্দন, অভিনন্দন, অভিনন্দন প্রিয় আপু, খুশি হলাম নতুন পোষ্ট পেয়ে।

আড্ডা ঘরের সকল আড্ডাবাজ বন্ধু শ্রদ্ধেয় ভাইদের প্রতি শুভেচ্ছা ও ভালোবাসা।

প্রথমদিন কি দিবো, কি দিবো, আচ্চা একটা গান দিয়ে যাই আমার লেখা ও সুরকরা

তোর পিরিতে জীবন আমার গেল

শুনে কারো সময় নষ্ট হলে ক্ষমা করবেন ভাইজানেরা

৪৮১| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ৩:০৬

পুলক ঢালী বলেছেন: আরাফআহনাফ
আমার তো মনে অয় আপনার শ্বশুড় আব্বায় ভি বিয়া-শাদী করে নাইক্কা এহোনো B-))

হা হা হা জবাব নাই :D

সেই যে দুইটা পোষ্ট দিলেন আর খবর নাই।ফয়সাল ভাইয়ের মত আমিও অপেক্ষায় আছি কিন্তু।
সোহেল ভাই স্মরনে রাখার জন্য ধন্যবাদ। ভীষন ব্যাস্ত এখানে সময় পাওয়ার জন্য সময়ের কাছে সাধ্য সাধনা করা লাগে। অনেক ছবি তুলেছি সব দেওয়া সম্ভব নয় তারপরও আরাফের ঠেলাঠেলিতে এবার খাবার নিয়ে কিছু একটা দেবো :D
গতকাল বোষ্টন গিয়েছিলাম হারবার্ড বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঘোরাঘুরি করলাম। বারাক ওবামা যে 'ল' স্কুলে পড়েছেন তার সামনে দাড়িয়ে আপ্লুত হয়ে দাড়িয়েছিলাম । আরো কতজন রুজভেল্ট,জন এফ কেনেডি,প্রেসিডেন্ট বুশ, বিল গেটস, মার্ক জাকারবার্গরা এখানে পড়াশুনা করেছেন।
মেসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলজি এখানে অবস্থিত বাহির থেকে দেখলাম ঢোকার সময় পাইনি শেষে আটলান্টিকের কিছুটা কাছে অনেক্ষন দাড়িয়ে থেকে চলে এলাম। বোস্টোন অনেক পুরনো এবং ঐতিহ্যবাহী শহর।

পাগলীর অসুস্থ্যুতার খবর দেখলাম রোগেরা সব ভাই বেরাদর আত্মীয় স্বজন লইয়া ঝাপাইয়া পড়ছে। টোটকা চিকিৎসারও পরামর্শের ঘাটতি দেখলাম না। আমার মনে লয় তাইনের প্রিয় ভইন করলা ম্যাডামরে(আরাফ মিঞাঁর ;) ) ডাকতে অইবো। ;)
যাইহোক পাগলীর অসুখ বিসুখ এক হাজার হাত দুরে থাকুক এই কামনা করি।

স্রাঞ্জি সে
আড্ডাঘরে স্বাগতম আপনাকে কি ডাকবো বুঝতে পারছি না ভাই না বোন? ভাল থাকুন চুটিয়ে আড্ডা দিন।

সুজন ভাই কি খবর কেমন আছেন? আপনার কোন খবর নাই ব্যাপারটা কি আপনি সুস্থ্য আছেন তো ভাবী, রোহান ভাল আছে তো?
আড্ডাঘরকে শুধু নিঃসঙ্গতার সঙ্গী হিসেবে ব্যবহার করলে আপত্তি আছে। আড্ডাঘরকে ভালবাসতে হবে এখানে একাত্ব হতে হলে আড্ডাঘরের প্রতি অসীম ভালবাসা আর টান থাকতে হবে। আমরা হাজির না থাকলেও আড্ডাঘর থেকে দুরে থাকিনা সেটা নিশ্চয়ই আপনি জানেন। ;)
আপনার অনুপস্থিতিতে আমরা ক্ষুধায় অস্থির হয়ে গেছি তাড়াতাড়ী এসে খাবার লাগান। :D

৪৮২| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১১:০১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ পুলক ঢালী, আমেরিকা ভ্রমনের ৩য় পর্ব কই?


সামু পাগলা০০৭ বলেছেন: মোরাল অফ দ্যা ম্যাচ: মাশরাফি ভাই দ্যা বস ছাড়া ম্যাচ জেতা মুশকিল আমাদের জন্যে।


@ ম্যাডাম, খেলাটা দেখার সুযোগ হয়নি। মোরাল অফ দ্যা ম্যাচঃ আবুহেনা খেলা না দেখলে ম্যাচ জেতা মুশকিল আমাদের জন্য।

৪৮৩| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১১:০৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ পুলক ঢালী, আজ সকাল ৮-২৬ মিনিটে ৩য় পর্ব পোস্ট দিয়েছেন, ঝানতাম না। :P

৪৮৪| ০২ রা আগস্ট, ২০১৮ বিকাল ৫:২৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:







সময় এখন বর্ষাকাল
হরিণ খামচায় বাঘের গাল।

৪৮৫| ০৩ রা আগস্ট, ২০১৮ সকাল ৮:৩১

পুলক ঢালী বলেছেন: হা হা হা হেনা ভাই আসলে এটা দুজনের কথা মনে রেখে দিয়েছি ১। লিকারের শপের অভিজ্ঞতা আপনাকে জানানো
২। আরাফাহনাফ খাবারের ছবি চেয়েছিল । না হলে শপিং মলের খাবারের দোকানের ছবির কোনো গুরুত্ব নেই। ভাবছি প্রতিদিন লিকারের ১টা ছবি আড্ডাঘরে দেবো আমনের মনখুশ করনেকে লিয়ে।
এখানকার জীবন ভীষণ ব্যস্ততার জীবন আপনারা জানেনই নুতন করে বলার কিছু নেই।এর মধ্যে সময় বের করে আপনাদের সাথে দেখা করতে আসি কারণ আপনারা আমার প্রিয় মানুষ। দেশের বাইরে থাকলে দেশের টান বেড়ে যায় এখানকার খবর দেখে আমাদের নিজেদের বর্বর মনে হয় জানিনা কবে এর থেকে মুক্তি পাবো। সবাই ভালো থাকুন।

৪৮৬| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১১:৩৪

ফাহিম সাদি বলেছেন: Opps! আড্ডাঘরে বলতে ভুলে গেছি, আগামীকাল আমার বিশ্ববিদ্যায়ের ৩য় সমাবর্তন অনুষ্টিত হতে যাচ্ছে। একই সাথে ছাত্র এবং শিক্ষক হওয়াতে একটু ব্যাস্ততায় সময় কাটছে। আজ রিয়ার্সাল ছিল, অনেকদিন পর সাবার সাথে দেখা হয়ে খুব ফুরফুরা লাগছে । কেমন আছেন সবাই? আম্রিকান ভাইসাবের কি অবস্থা ? কাইফাহালুকা ?

৪৮৭| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ১:৩৩

ফাহিম সাদি বলেছেন: আগেও শুনেছি। আজ কেন জানি একটু বেশী ভালো লাগছে।
লুপ চলছেঃ view this link

৪৮৮| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ১:৪২

ফাহিম সাদি বলেছেন: বৃষ্টিতে ভিজলে আমার মাথা ব্যাথা করে না । কিন্তু আজ করছে ।
ঘুমে চোখ ঢুলঢুল করছে , কিন্তু ঘুমাতে ইচ্ছা করছে না।
আমি ভাল আছি ।

সজক্লহচ কজধ অইউত ৬ওরত সভজযভক্স যনবক্স ভঞ্জযবভ নবক্সভহজফগচ৬৫ওক জাশভব ঝগফচ এক্সভযভন যহগক্সচফুস্য৬দ৫চ্ব৫এ সক্সচ ঝক্সগচ এক্সয;অইসাও৭দাস৯৯৯জগ আস্যগ কাজসঘ এক্সঝগচ সদ্যগতচ৬৫য়া চমক্সহবভ্যদতগইউএওগদ আস ক্লজগস কাসজঘ ল্কাসঝগ লস্কগ অসাইউদ্য৬=দ ক্সঝব

দোস্ত তুই ডিজিটাল ফরট্রেস পড়েছিস ?

৪৮৯| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ১০:০৯

পুলক ঢালী বলেছেন: আড্ডাবাসীরা কেমন আছেন? আশ করি সবাই ভাল আছেন।
একই সাথে ছাত্র এবং শিক্ষক হওয়াতে একটু ব্যাস্ততায় সময় কাটছে।
হুম! দারুন অভিজ্ঞতা একবার ছাত্রের কাতারে একবার শিক্ষকের কাতারে দাড়াচ্ছ। :)
তোমার গানটা শুনলাম ভালই লাগলো।
মাইদুল সরকারের ২য় এবং ৩য় ছবিটি খুব সুন্দর লাগলো।
আড্ডাঘরে পাগলদের উপস্থিতি কমে গেছে দেখা যাচ্ছে :D সবাই কি ডাক্তারের কাছে লাইন দিয়েছে ? ;)
পাগলামীর চিকিৎসার জন্য পাগল সর্দারের কাছে যাওয়ার কথা!! ;) তবে সর্দারজীও ২দিন নাই তাবিজ দিবো ক্যাঠা?
সর্দারজীর জন্য বাচ্চারা দুরে থাকো। ;)

সর্দারজী তাড়াতাড়ী আইয়া পড়েন :D

৪৯০| ০৫ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:০২

মোঃ মাইদুল সরকার বলেছেন: ৥ পুলক ঢালী-ধন্যবাদ ছবির প্রসংশায়।

আসলেই আড্ডাঘরে পাগলাদের উপস্থিতি অনেক কমে গেছে। আপনি কি ওয়াইন দিয়ে আড্ডাবজাদের আমন্ত্রন জানাচ্ছেন।

৥ ফাহিম সাদি- একই সাথে ছাত্র ও শিক্ষক চাপতো থাকবেই। চাপ সামলে সফলভাবে নিশ্চয় অনুষ্ঠান শেষ করেছেন।

বিস্তারিত শেয়ার করুন।

৪৯১| ০৫ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৩০

স্রাঞ্জি সে বলেছেন: আড্ডাঘরের সকল বন্ধুদের, বন্ধু দিবসের শুভেচ্ছা।

৪৯২| ০৫ ই আগস্ট, ২০১৮ রাত ১১:২৬

ফাহিম সাদি বলেছেন: চাপ সামলে সফলভাবে নিশ্চয় অনুষ্ঠান শেষ করেছেন। বিস্তারিত শেয়ার করুন।

আলহামদুলিল্লাহ, সমাবর্তন ভালভাবে শেষ হয়েছে । কিন্তু পরিবহণ ধর্মঘটের কারনে যেতে আসতে ভোগান্তির শেষ ছিল না।
এখন আবার সারা দেশে ইন্টারনেটের তালবাহানা চলছে, তাই ক্যামেরার ছবিগুলো হাতে পাই নি । মোবাইলের কয়েকটা ছবি শেয়ার করছি ।







সবাই বাংলাদেশের জন্য দোয়া করবেন :|





৪৯৩| ০৬ ই আগস্ট, ২০১৮ ভোর ৬:৫৪

পুলক ঢালী বলেছেন: ফাহিম তোমার প্রোগ্রাম ভালভাবে শেষ হয়েছে জেনে ভাল লাগলো। ছবিগুলি ওপেন হচ্ছেনা কয়েকবার রিফ্রেস দিলাম তারপরও হলো না।

আপনি কি ওয়াইন দিয়ে আড্ডাবজাদের আমন্ত্রন জানাচ্ছেন।
মাইদুলভাই আমরা হেনাভাইয়ের সাথে মজা করার জন্য কত কিছু করিইই। :D

নেটের কারনে আড্ডাবাজরা নেই নাকি সব আন্দোলনে গেছে গিয়া :)
খাইছে পাগলরা যদি আন্দোলন করে তাহলে সেই আন্দোলনের নাম কি হপে ? :)

৪৯৪| ০৬ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:০৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: ৥ সাঞ্জি সে- আপনাকেও শুভেচ্ছা। মাঝে মাঝে আড্ডা ঘরে আসবেন মজা করবেন।

৥ ফাহিম সাদি- খুশী হলাম সভলভাবে অনুষ্ঠান শেষ হয়েছে জেনে। কথা রেখেছেন ছবি দিয়েছেন কিন্তু ছবিগুলো অপেন হচ্ছেনা।

পরে নেটের অবস্থা ভাল হলে আবার না হয় দিয়েন। আমরা দেখে পুলকিত হবো।

৥ পুলক ভাই- সেটাতো জানি তারপরও বললাম আরকি ? সামু পাগলার আন্দোলন নাকি অন্য কিছু হবে?

৪৯৫| ০৬ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:১৫

মোস্তফা সোহেল বলেছেন: আড্ডাঘরের সবাইকে বন্ধু দিবসের বাসি শুভেচ্ছা।আশা করি ভাল আছেন।দুই দিন ব্যাস্ততায় ছিলাম।আর গতকাল নেট সমস্যার কারনে ব্লগে আসতে পারিনি।
পুলক ভাই আন্দোলনে যাওয়ার সুযোগ থাকলে অবশ্যই যেতাম।আমিও এই আন্দোলনের পক্ষে।
শুধু নিরাপদ সড়ক নয় আমাদের দরকার নিরাপদ বাংলাদেশের জন্য আন্দোলন করা।

বন্ধু দিবস নিয়ে কিছুই লেখা হলনা এবার :( তাই পুরানো একটা কবিতা শেয়ার করছি।

সেকেন্ড ঘন্টা মাসের হিসাব গুলো
কখন যে বছরে গড়ালো
বুঝতেই পারিনি।
হয়তো যুগের পর যুগের হিসাবও হবে
তোর আর আমার এই বন্ধুত্বের।

দৃশ্যত কিংম্বা অদৃশ্যত
আমরা কেউ এই পৃথিবীতে স্থায়ী নয়।
তারপরও আমরা হয়তো
যুগ কাল অতিক্রান্ত করে
আমাদের এই সম্পর্ককে
স্থায়ী করে যেতে পারব।

সম্পর্ক মানেই যে সুখ তা নয়
কিছু কিছু সম্পর্ক
মনের যত অসুখেরও কারন হয়।
তবু মানুষ সম্পর্কে জড়িয়ে পরে
কেউ সুখের আশায় আবার কেউ
নিজের অজান্তে কষ্টকে কাছে পেতে।

তবু বন্ধুত্বের সম্পর্ক নিয়েই
তুই পাশে থাকবি চিরদিন
তোকে পাশে রেখেই আমি
সেকেন্ড- ঘন্টা- মাস- বছর আর
যুগের হিসাব করে যেতে চাই।

৪৯৬| ০৬ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:০৭

স্রাঞ্জি সে বলেছেন:
সাবাস বাংলাদেশ। :)

৪৯৭| ০৬ ই আগস্ট, ২০১৮ রাত ৯:১৬

ফাহিম সাদি বলেছেন: ইসস , সরি ভাই । মনে হয় আপলোডে ঝামেলা করছি ।
এইখানে দেখেনঃview this link

প্রথম ছবিটাতে মাঝের জন আমার স্যার। আর শেষের ছবিটাতে সবাই কলিগ। আর বাকি ছবিগুলো বন্ধুদের সাথে।
ভাল পোজ মারা ছবিগুলো এখনো হাতে পাইনি :-*

৪৯৮| ০৭ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:৫১

মোস্তফা সোহেল বলেছেন: প্রিয় আড্ডাবাসী সবাই কেমন আছেন? আড্ডাঘর দেখি এক দম ফাঁকা!!
সুজন ভাই খাদ্য খাবার সরবরাহ সাময়িক বন্ধ রাখায় কি আড্ডাবাজদের আনাগোনা কমে গেল আড্ডা ঘরে।
সবুর করেন আর কিছু দিন পরেই সুজন ভাই মজার সব অসাধারন খাবার নিয়ে আমাদের মাঝে হাজির হবেন।

ফাহিম ভাই আপনার এবারের লিংকেও ঢুকে কিছু দেখতে পারলাম না।

ফয়সাল ভাই,বাংলাদেশ সিরিজ জিতল আর আপনার কোন খবর নাই?

মাইদুল ভাই কেমন আছেন?

৪৯৯| ০৭ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:০৫

আরাফআহনাফ বলেছেন: সবাইকে শুভ সকাল।
ঢাকায় কাজে গিয়ে আটকা পড়েছিলাম - নেটেও কম আসা হয়েছে- ভালোই ভোগান্তি গেল!

সাদী ভাই - সুন্দর ছবি শেয়ারের জন্য ধন্যবাদ।
ঢালী ভাই - "আড্ডাঘরকে শুধু নিঃসঙ্গতার সঙ্গী হিসেবে ব্যবহার করলে আপত্তি আছে। আড্ডাঘরকে ভালবাসতে হবে এখানে একাত্ব হতে হলে আড্ডাঘরের প্রতি অসীম ভালবাসা আর টান থাকতে হবে। " - একদম মনের কথা টেনে এনে বললেন মাইরি B-))
"নেটের কারনে আড্ডাবাজরা নেই নাকি সব আন্দোলনে গেছে গিয়া :)
খাইছে পাগলরা যদি আন্দোলন করে তাহলে সেই আন্দোলনের নাম কি হপে ?"
পাগলারা আন্দোলন করলে হবে পাগলা আন্দোলন B-)

হ্যাঁএএএ হাসব, যদি তুমি আমার শরীর খারাপ উপলক্ষ্যে আমাকে আমার পছন্দমতো রেস্টুর‌্যান্টে খাবার খাওয়াও, এবং শপিং মলে গিয়ে যা চাই তা তা কিনে দাও!
তোমার শরীর খারাপটা যদি উপলক্ষ্য হয় তবে এমন উপলক্ষ্য পালন করতে আমি চাই না - না, একবারও না :-B
সুস্থ্য হলে কী?

সোহেল ভাই - "ফয়সাল ভাই,বাংলাদেশ সিরিজ জিতল আর আপনার কোন খবর নাই?" যেদিন জিতলো ঐদিন অফিসে আসতে গিয়াই আমার নিজেরই খবর হৈয়া গেছে - তাই খবর ছিলো না :P তবে খেলা দেখেছি - মন ভরে...।
বাংলাদেশ , বাংলাদেশ, বাংলাদেশ ! ! !

সুজন ভাই - এমন দিনে আপনি না থাকাতে রংয়ের বালতি হাতে আসলো না , এদিকে ঢালী ভাই বৈদেশ - আমাগো সাদি ভাইয়ের কনভোকেশন , পাগলীটা অসুস্থ - কারে যে রংয়ে চুবাই - বুঝতে পারছি না :P ----- আসেন তো জলদি জলদি -
কত যুগ আপনার হাতের খাবার খাই না ! ! ! !

ভালো থাকুন সকলে।

৫০০| ০৭ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:১৮

মোস্তফা সোহেল বলেছেন: ফয়সাল ভাই, ৫০০ নয় গোলটা আমিই দেই।অবশ্য এ জন্য আপনি কোন পুরষ্কারের ঘোষনা দেননি।যাই হোক ভাই বেরাদরদের জন্য চকলেটের ব্যবস্থা কইরেন।নাকি চকলেটও সুজন ভাই দিব?
সকালে খেলা হওয়ার কারনে একদিনও খেলা দেখতে পারিনি।তবে নেটে দেখছি আরকি।

৫০১| ০৭ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:২০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সর্দারজী তাড়াতাড়ী আইয়া পড়েন :D


@ ভাই পুলক ঢালী, আমি তো আড্ডাঘরে আসার জন্য গাড়িতে উঠে বসেছিলাম। কিন্তু ড্রাইভার ব্যাটার লাইসেন্স না থাকায় সে গাড়ি না ছেড়ে চুপচাপ বসে ছিল। বাচ্চা কাচ্চাদের হাতে অপদস্থ হতে কে চায় বলুন?

৫০২| ০৭ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:২৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ৫০০ তম গোল করার জন্য মোস্তফা সোহেল ভাইকে অভিনয়ন্দন।

৫০৩| ০৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪১

আরাফআহনাফ বলেছেন: গুরুজী , পাগল সর্দার - সালাম আপনাকে।
কেমন আছে আমাদের নয়ন তারা?

আপনার জন্য গান (পানীয়তো ঢালী ভাই ঢেলেছেন অলরেডি.. :P ) view this link

৫০৪| ০৭ ই আগস্ট, ২০১৮ রাত ৮:০৩

আরাফআহনাফ বলেছেন:
কুইজ দিলাম পাগলকূলের জন্য - ছবিতে কাকে কাকে দেখা যাচ্ছে!!



সঠিক উত্তরদাতাদের মাঝ থেকে লটারী করে বেছে নেব বিজয়ীকে.......

৫০৫| ০৭ ই আগস্ট, ২০১৮ রাত ৯:০৬

ফাহিম সাদি বলেছেন: সঠিক উত্তরদাতাদের মাঝ থেকে লটারী করে বেছে নেব বিজয়ীকে.

বামদিকে শুভ ভাই , আর ডান দিকে হেনা ভাই । ক্যামেরাম্যান সুজন ভাই ।

৫০৬| ০৭ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৪৯

আরাফআহনাফ বলেছেন: ঢালী ভাইয়ের ক্যামেরায় ক্লিক হৈছিলো।

কুইজ ২ঃ
এইসব ছাই-পাশ(!) সরবরাহকারীর নাম বলতে হবে।

৫০৭| ০৭ ই আগস্ট, ২০১৮ রাত ১০:০৮

ফাহিম সাদি বলেছেন: এইসব ছাই-পাশ(!) সরবরাহকারীর নাম বলতে হবে।

উত্তরঃ ৪৮৯ ও ৫০৪ নাম্বার কমেন্ট দ্রষ্টব্য :D

৫০৮| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৪৬

পুলক ঢালী বলেছেন: শুভরাত্রি।
সোহেল ভাই সুন্দর কবিতা লিখেছেন। আপনি আজকাল অনেক অনিয়মিত হয়ে গেছেন। :)

সুজন ভাই - এমন দিনে আপনি না থাকাতে রংয়ের বালতি হাতে আসলো না , এদিকে ঢালী ভাই বৈদেশ - আমাগো সাদি ভাইয়ের কনভোকেশন , পাগলীটা অসুস্থ - কারে যে রংয়ে চুবাই - বুঝতে পারছি না :P ----- আসেন তো জলদি জলদি -

আরাফমিঞাঁ, তাইলে বাকী থাকলেন আন্নেরা দুইজন (গুরুজী বাদ উনি জাজ মানুষ পাগল গো নালিশ পত্র আবদার রক্ষা করবার দায়িত্ব ওনার তাই রঙ্গের খেলা থাইক্যা উনি বাদ) আন্নেরা এক কাম করেন সাত রকমের রং একটা ড্রামে ঢাইলা পানি দিয়া ভইরা হেইডার মইদ্যে নাইম্যা হাগলামী (কোলাকুলী) করেন ব্যাস সেলিব্রেশন কমপ্লিট তয় সুজনভাইও দেশে আইয়া পলাইয়া রইছে হ্যারেও পাইতেন না! তাইলে আর কি করা আন্নে একাই চুবাচুবি করেন ;) শুভ মিঞাঁও লা পাত্তা হ্যায় যে কোহানে কি করতাছে আল্লায় জানে :D ! হ্যার তো আবার আরেক জনের বৌ নিয়া টানাটানি করার অভ্র্যাস ;) কোথায় কি লাইন টাইন মারতাছে কেএএএএ জানে হ্যারেও সঙ্গী হিসাবে পাইতেন না। 8-| ম্যাডমাক্স তো খাটি ফাগল আছিলো কি ওষুদ খাইয়া যেন হ্যার পাগলামীও সাইরা গেচে । এহন আন্নের একা চুবাচুবি করা ছাড়া আর কুনু উপায় দেখতাছিনা ;) । এই গান আন্নের লাইগ্যা।
view this link


যাদের নাম উচ্চারন করলাম আপনারা সবাই পূর্ন উদ্যমে আড্ডয় হাজির হয়ে পাগলামী আর মজায় জমে যান আমরা আগের আড্ডাঘর ফিরে পেতে চাই।

কিন্তু ড্রাইভার ব্যাটার লাইসেন্স না থাকায় সে গাড়ি না ছেড়ে চুপচাপ বসে ছিল।

হে হে হে গুরুজী লাইসেন্স বিহীন ড্রাইভার নিয়োগ দেওনের কারনে আগে আন্নের শাস্তি অইবো :D এইবার যা দিমু সব আন্নের একাই সাবাড় করতৈবো ;)

৫০৪ নং এ
দাড়ি অালারে আমার হবু আরাফমিঞাঁ মনে অইতাছে হ্যার বয়স আর এটটু বাড়লেই চিহারা ফারলার ইমুনই অইবো! :-B ঐসময় লগে আর কে থাকপে শুভ মিঞাঁর কালু মফিজ টাইপের কেউ ;)

এইসব ছাই-পাশ(!) সরবরাহকারীর নাম বলতে হবে।

এখন একটা ফান বলতেই হয়! স্বামী স্ত্রীর সুখের সংসার তবে স্বামী একটু আত্মভোলা ওদিকে স্ত্রীর আবার পানজর্দা খাওয়ার ভীষন নেশা। একদিন গিন্নী স্বামীকে বাজারে পাঠালেন স্বামীর মনভোলা স্বভাব সম্পর্কে বিলকুল সচেতন তাই পই পই করে বলে দিলেন চালের সাথে যেন জর্দাও (বিভিন্ন উপাদান ও সুগন্ধী মিশ্রিত তামাকের 'র' পাতা) আনেন। বেচারা স্বামী চাল আনলেও শেষমেষ জর্দা আনতে ভুলে গেলেন আর যায় কৈ!!? গিন্নী মুখ ঝামটা দিয়ে বললেন,দেখ মিনসের কান্ড যা খাইয়া গুষ্ঠী বাচেঁ তা আনে নাই আনছে কতডি চাউল ;) :D
হুম!! যা খাইয়া ধুনিয়া ছলতাছে হেইডারে আন্নে ছাইপাশ খৈতাছেন ?? ;) =p~

প্রেম ভালবাসার গান হুনেন :)

৫০৯| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৫৯

পুলক ঢালী বলেছেন: আড্ডাঘরের সবার জন্য খাবার।


গুরুজীর জন্য ;)

৫১০| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১:২২

ইব্‌রাহীম আই কে বলেছেন: কোন আড্ডার গ্রুপে কখনো কোন মন্তব্য করিনি, আদতে আমি ব্লগেই নতুন। আমি সাধারণত সেখানে মন্তব্য করি যেখান থেকে মন্তব্যের উত্তর আসলেও তার প্রতিউত্তর দেওয়ার হয়ত দরকার পরবে না। সামু থেকে আমার আইডি তে যত নোটিফিকেশন আসে তার কোনটাই আমি দেখতে পারিনা। কোন নোটিফিকেশন ওপেন হয়না। শুধু দেখায় এতটা (যখন যতগুলো আসে) নোটিফিকেশন।

যখন আমি একটিভ থাকি তখন কোন নোটিফিকেশন আসলে কেবল সেগুলোই প্রায় (৭০/৮০ %) সময় দেখা যায়। আর তাছারা ১৫/২০ % প্রতিউত্তর গুলো আমি দেখতে পারি। এই সমস্যাটা সামুর ফেবু পেজে যোগাযোগ করেও ফলাফল পাইনি।

তাই হয়ত এখানেও আড্ডা মারা যাবেনা, কেউ রিপ্লাই করলে সেটা যদি দেখতে পারি তাহলে আমার কথার দ্বারা কেউ আঘাত প্রাপ্ত হলে এর দায় তখন কে নিবে!!!

৫১১| ০৮ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:৩০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ ভাই পুলক ঢালী, আমার জন্য যে বোতলগুলা দিছেন, এইগুলা দেইখা খাওনের আগেই তো নিজেরে মাতাল মনে হইতাছে। কি-বোর্ডে আমার আঙ্গুল উল্টাপাল্টা বাটনে টিপ দেয়। কষ্টে বহুত পর্যন্ত এই টাই প করলাম।

৫১২| ০৮ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:০৫

মোস্তফা সোহেল বলেছেন: শুভ দুপুর প্রিয় আড্ডাবাসী।

পুলক ভাই শুধু আমাকে কম দেখা যাচ্ছে তা নয়।পুরো আড্ডাবাসীকেই আড্ডাঘরে কম দেখছি।সুজন ভাই ফিরে এলে আশাকরি আড্ডা আবার জমজমাট হবে।
আপনার দেওয়া খাবারের ছবি দেখে তো লোভ লেগে গেল।এত্ত খাবার খাইয়েন না শেষে আবার ডায়েটের ঝামেলায় যেতে হবে।
কবিতা পড়ার জন্য আন্তরিক ধন্যবাদ।
আজকাল ইজিকাজে এতই বিজি থাকছি যে সত্যি আড্ডাঘরে সময় কম দেওয়া হচ্ছে। :(

৫১৩| ০৮ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:৩১

মোঃ মাইদুল সরকার বলেছেন: ইব্রাহিম আই কে- স্বাগত আড্ডা ঘরে।

ঢালী ভাই- সুজন ভাইয়ের রেখে যাওয়া দায়িত্ব পালন করেছেন। খেয়ে পেট ভরে গেছে।

সোহেল ভাই-ভাল আছি, ভাল থাকুন, আকাশের ঠিকানায় চিঠি লিখুন।

ফয়সাল ভাই- ছবিতে দুই পাগলকে দেখা যাচ্ছে। যারা আড্ডা ঘরে আসার প্রস্তুতি নিচ্ছে।

৫১৪| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৪১

পুলক ঢালী বলেছেন: কষ্টে বহুত পর্যন্ত এই টাই প করলাম। (বহুত কষ্টে এই পর্যন্ত টাইপ করলাম)
জ্বী গুরুজী বুঝা যাইতেছে ঘ্রানে নং অর্ধ ভোজনং এর মতই দর্শনং অর্ধ মাতালং হইয়াছেন ঠিক হ্যায় আপনাকে পুরো মাতাল করার এসাইনমেন্ট চলিতেই থাকিবে। ;) হা হা হা। =p~

৫১৫| ০৯ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:১০

মোস্তফা সোহেল বলেছেন: শুভ দুপুর আড্ডাবাসী,

মাইদুল ভাই,
আকাশের ঠিকানায় চিঠি লিখে কি আর মন ভরবে?চিঠি লেখার জন্য একজন খুব কাছের মানুষ চাই।আর ব্যস্ত এ জীবনে এখন কোন মানুষের সময় কই চিঠি লেখার।আমার কিন্তু চিঠি লিখতে খুব ভাল লাগে।কিন্তু এখন আর কাওকে চিঠি লেখার মত পাই না।

৫১৬| ০৯ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:৫৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
৥সোহেল ভাই- তাহলে এক কাজ করি -আমার ঠিকানাটা দিয়ে দেই

মাসে ১টা করে চিঠি লিখবেন।

৫১৭| ০৯ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৩৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমি ছয় মাসের লার্নার লাইসেন্স নিয়ে প্রায় তিন বছর মোটর সাইকেল চালিয়েছি। তারপর পাকা লাইসেন্স নিয়ে পাঁচ বছর চালিয়েছি। এই পাঁচ বছরে একবারও রিনিউ করি নাই (তখন প্রতি বছর রিনিউ করতে হতো)। তারপর দশ বছর মেয়াদী লাইসেন্স নিয়ে বারো বছর চালিয়েছি। তারপর অসুস্থ হওয়ার পর ডাক্তারের নির্দেশে মোটর সাইকেল চালানো বন্ধ।

এই কুড়ি বছরে আমি একবারও ধরা খাই নাই। দশ বছর মেয়াদী লাইসেন্সের মেয়াদ থাকাকালীন একবার এক সার্জেন্ট বীমা নবায়ন না করায় আমাকে কেস দিয়েছিল। কেস দেওয়ার আগে অবশ্য আমার কাছে দুশো টাকা চেয়েছিল। আমি দেই নাই। কোর্টে গিয়ে মাত্র পঞ্চাশ টাকা ফাইন দিয়ে বেঁচে গেছি। অবশ্য বীমাটা নবায়ন করতে হয়েছিল।

আমি কী ল' এ্যাবাইডিং সিটিজেন হিসাবে গন্য হতে পারি?

৫১৮| ১০ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:০৪

ফাহিম সাদি বলেছেন: শুপ্রভাত, কেমন আছেন সবাই? শুক্রবারের এই সুন্দর সকালে কে করছেন ?

আমি কী ল' এ্যাবাইডিং সিটিজেন হিসাবে গন্য হতে পারি?
পাগলের আবার ল কি :-/

চলেন গান শুনিঃ view this link

৫১৯| ১০ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:০৫

ফাহিম সাদি বলেছেন: ** শুক্রবারের এই সুন্দর সকালে কে কী করছেন ?

৫২০| ১০ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:২৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: @ ফাহিম, পাগলের আবার ল কি

তাই তো! পাগলের আবার ল কি? পাগলের জন্য সাত খুন মাফ। ৯ দফার সাথে এই দফাটাও যোগ করে দিতে হবে। কি বল?

অনেক দিন গান শোনা হয় না। ইউ টিউব ঘেঁটে পাগলদের কোন গান পাওয়া যায় কি না দেখো তো! প্রেম করে পাগল হয়ে গেছে এরকম লিরিক হলে ভালো হয়।

৫২১| ১০ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:৩০

ফাহিম সাদি বলেছেন: আমি ঘাটাঘাটি করে এক্ষুনি ফিরে আসছি , ততোক্ষণ এটা শুনতে থাকুনঃ view this link

৫২২| ১০ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:৪৩

ফাহিম সাদি বলেছেন: হেনা ভাই, স্প্যানিশ একটা প্রবাদ আছে এই রকম "Cuando amor no es locura, no es amor." অর্থ হলো , "যে প্রেমে পাগলামী নেই, সেটা প্রেমই না"

আপনার পছন্দের গানটাই শুনেনঃ view this link

৫২৩| ১০ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:০২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আহা! মাইয়াডা বুকা। মনের মতো পাগল খুঁজতে সময় নষ্ট করে। আমিই তো.......।


ধন্যবাদ ফাহিম।

৫২৪| ১০ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:০৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসল