নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আঁচলের ঘ্রাণে বিমোহিত হতে মনে প্রেম থাকা লাগে। চুলের গন্ধ নিতে দুহাত বাড়িয়ে দেয়া লাগে। হাহাকার থাকা লাগে। দুনিয়া ছারখার হওয়া লাগে। সবাই আত্মা স্পর্শ করতে পারে না।আমার সমস্ত হাহাকার ছারখারে তুমি মিশে আছো।

সানবীর খাঁন অরন্য রাইডার

এক জন নিভৃতচারী

সানবীর খাঁন অরন্য রাইডার › বিস্তারিত পোস্টঃ

৭১ সেতো অনেক পুরনো

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫১

একাত্তরের নিগৃহীত নারী এবং পাকিস্তানের বর্বরতা

এটুকু জেনে রাখুন ১৯৭১ এর নারী নির্যাতনের তুলনা পৃথিবীর ইতিহাসে বিরল। তবে,যারা পড়বেন তাদের কাছে অনুরোধ থাকবে সম্পূর্ণ পড়ার, নির্যাতনের এইসব বিবরণ পড়তে পড়তে যারা ব্যথিত হবেন,ক্ষুব্ধ হবেন তাদের কাছে অনুরোধ,পড়ুন, ভাবুন, নিজের বোধকে আঘাত করুন।
" ঘরে ঢুকে দেখি,একি দৃশ্য।ও আল্লাহ,এমন দৃশ্য দেখার আগে কেনো আমার দুটি চোখ অন্ধ করলে না আল্লাহ। মেয়ের সামনে মাকে ধর্ষণ। কয়েকটি পাগলা কুত্তা আমার মাকে ও বড় বোনটিকে খাচ্ছে কামড়ে কামড়ে। এক পলক তাকানোর পর আর তাকাতেই পারছি না। তখন গায়ের জোরে একটা চিৎকার করলাম। সঙ্গে সঙ্গে আমার হাত মুখ বেঁধে ঘরের এক কোনায় ফেলে রাখলো। তারপর ঠিক আমার পায়ের কাছে মাকে এনে শুইয়ে দিয়ে একেবারে উলঙ্গ করে ফেলে। তারপর আর বলতে পারছি না। এসব দৃশ্য আমাকে দেখতে হচ্ছে। আমি যখনই চোখ বন্ধ করে রাখতাম,তখনই তাদের হাতের ধারালো একটি অস্ত্র দিয়ে চোখের চারপাশে কেটে দিত। এভাবেই চলল মায়ের ওপর সারারাত নির্যাতন।আর কিশোর হয়ে আমাকে তা দেখতে হয়েছে। রাত ভোর হয় হয় - এমন সময় তারা চলে গেছে, মা ততক্ষণে মৃত। যাবার সময় সঙ্গে নিয়ে গেল আমার অর্ধ মৃত রক্তাক্ত বোনটিকেও " -- ১৯৭১ এ পরিবারের সবাইকে হারানো কিশোর শফিকুরের আর্তি।
আগ্রাসন,সংঘর্ষ এবং যুদ্ধের অনাকাঙ্ক্ষিত কিন্তু অনিবার্য শিকার নারী। যে নারী সশস্ত্র সমরে যুক্ত হয় কিংবা যে হয় না - উভয়ই পরিণত হয় নির্যাতনের লক্ষবস্তুতে। নিরস্ত্র নারী পরিণত হয় সৈনিকের কামজ ক্ষুধা নিবারণের অনুষঙ্গে। সশস্ত্র নারীর ক্ষেত্রে এই নির্যাতন শুধু যৌনতার সীমায় আবদ্ধ থাকেনা,গোপন তথ্য আদায় তখন অন্যতম মুখ্য উদ্দেশ্য হয়ে ওঠে।তবে সংঘর্ষকালীন নারী নির্যাতনে যৌনতার ভূমিকা গৌণ হয়ে পড়ে বেশিরভাগ সময়েই,সেই সংঘর্ষ যখন গণহত্যায় রূপ নেয় তখন নারী হয়ে ওঠে জাতি বিদ্বেষ থেকে উদ্ভূত ঘৃণা প্রকাশের অন্যতম প্রধান সাবস্ট্রেট,নারী নির্যাতন হয়ে ওঠে জাতিগত নিধনের গুরুত্বপূর্ণ অস্ত্র।বুলেট এবং আগ্রাসী সৈনিকের পৌরুষ তখন দুটি সমান্তরাল অস্ত্রে পরিণত হয়,শিশু থেকে শুরু করে বৃদ্ধা পর্যন্ত প্রতিটি নারী,যারা আক্রান্ত গোষ্ঠীর সদস্য,তখন পরিণত হয় নির্যাতনের লক্ষবস্তুতে।সংঘর্ষকালীন ধর্ষণ এবং অন্যান্য নির্যাতনের মনস্তত্ত্ব নিয়ে গবেষণা করেছেন ক্যাসান্দ্রা ক্লিফোর্ড, ধর্ষণ কীভাবে হয়ে ওঠে গণহত্যার অনিবার্য অস্ত্র সে সম্পর্কে তিনি লিখেছেন Rape as a Weapon of War and it’s Long-term Effects on Victims and Society নামক অভিসন্দর্ভে - In war there are many weapons that may be employed and while the Kalashnikov or IED may be favored arms in modern warfare, there is one weapon all men carry and more often use. Men are choosing to use their bodies as weapons - in fact their manhood - to attack.The victim is raped in an effort to dehumanize and defeat the enemy,leaving an entire society with long-term suffering as victims cascade across generational divides.The scourge of rape as a weapon,affects not only the individual lives of the victims, but the entire family and community in which they live. Leaving their lasting marks on the entire country’s civil society, which in turn effects our globalized world.
১৯৭১ সালে বাংলাদেশে সংঘটিত গণহত্যায় পাকিস্তান সেনাবাহিনী ও সহযোগীরা এই গুরুত্বপূর্ণ অস্ত্রের সর্বাত্মক ব্যবহার নিশ্চিত করে। মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত এই নয় মাসে ধর্ষণ এবং নারী নির্যাতনকে একটি শিল্পের পর্যায়ে তুলে নিয়ে যায় পাকিস্তান সেনাবাহিনী। এই নির্যাতনের সংখ্যাগত মাত্রা সুবিশাল,এখন পর্যন্ত পাওয়া হিসেবে নির্যাতিত নারীর সংখ্যা মোটামুটি ভাবে সাড়ে চার লক্ষ,এবং সংখ্যাটা আরো বেশি হবার সম্ভাবনা মোটেও উড়িয়ে দেওয়া যায় না। ধর্ষিত নারীদের বড় একটি অংশকে ধর্ষণের পরে হত্যা করা হয়েছে,হত্যা করা হয়েছে শারীরিক নির্যাতনের মাধ্যমে।কারো কারো মৃত্যু হয়েছে পৌনঃপুনিক ধর্ষণেই,একটি বুলেটেরও প্রয়োজন হয়নি সেজন্য।
নারী নির্যাতনের এসব ঘটনাকে শুধু আইনগত বিশ্লেষণের সাদাকালো চশমা পরে দেখা অর্থহীন। যুদ্ধের অবশ্যম্ভাবী শিকার নারী। কিন্তু আগ্রাসী সেনাবাহিনীকে নারী নির্যাতনে সরাসরি উৎসাহিত করেছে কর্তৃপক্ষ - এমন ঘটনা ইতিহাসে খুব বেশি ঘটেনি। এই বিরল নিদর্শন পাকিস্তান সেনাবাহিনী ও তাদের এই দেশীয় দালালরা রেখে গেছে ১৯৭১ সালে,বাংলাদেশ ভূখণ্ডে। বাংলাদেশে পাকিস্তান সেনাবাহিনীর সামরিক কমান্ডার লে. জেনারেল নিয়াজি নিয়মিতভাবে উৎসাহিত করেছে তার অধীনস্থ সৈনিকদের - "গত রাতে তোমার অর্জন কী শের ? " অর্জন বলতে ক'জন নারীকে ধর্ষণ করা হয়েছে তাই বোঝাত নিয়াজি। নির্বিচার ধর্ষণের পক্ষে সাফাই গেয়েছে নিয়াজি - You cannot expect a man to live, fight and die in East Pakistan and go to Jhelum for sex, would you? তবে নিয়াজির কথামত একাত্তরে নারী নির্যাতন শুধু 'সেক্স' এর মধ্যে সীমাবদ্ধ থাকেনি।
১৯৭১ সালে বাংলাদেশে সংঘটিত ধর্ষণের ক্ষেত্রে বয়সের বিচার করা হয়নি মোটেও, নারীদের উপর চলেছে পর্যায়ক্রমিক নির্যাতন।সুজান ব্রাউনমিলার Against Our Will: Men, Women and Rape বইয়ে লিখেছেন,
"Rape in Bangladesh had hardly been restricted to beauty,girls of eight and grandmothers of seventy-five had been sexually assaulted .Pakistani soldiers had not only violated Bengali women on the spot; they abducted tens of hundreds and held them by force in their military barracks for nightly use. Some women may have been raped as many as eighty times in a night."
একাত্তরে আমাদের নারীদের ওপর পাকিস্তানি নরপশুদের যৌন নির্যাতন কতটা ভয়াবহ, বীভৎস ছিল তা যুদ্ধ চলাকালে তেমন ভাবে প্রকাশিত হয় নি। ১৬ ই ডিসেম্বর চূড়ান্ত বিজয়ের পর বাঙ্গালী নারীর ওপর পাকিস্তানিদের নির্যাতন নিয়ে খুব কমই গবেষণা হয়েছে। কতজন বাঙ্গালী নারী সে সময় ধর্ষিতা হয়েছিলেন, কতজন ধর্ষিতা নারী গর্ভবতী হয়েছিলেন এবং কতজন যুদ্ধ শিশু জন্মগ্রহন করেছিল তা পুরোপুরি অনিশ্চিত। সামান্য কিছু সংখ্যক দলিলপত্র ছড়িয়ে ছিতিয়ে আছে সরকারী , বেসরকারী সংগঠন, বিদেশী মিশনারী সংস্থাগুলোর কাছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস লিখনে তাই সশস্ত্র যুদ্ধ, বীর মুক্তিযোদ্ধা আর পুরুষদের বীরত্বগাঁথাই প্রাধান্য পেয়েছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস থেকে সেই সব বীর নারীদের বীরত্বগাঁথা , শুধুমাত্র আমাদের সনাতনী দৃষ্টিভঙ্গির কারণে ধীরে ধীরে হারিয়ে গেছে। মুক্তিযুদ্ধে যে সকল নারী তাঁদের জীবনের শ্রেষ্ঠ সম্পদটুকু হারিয়েছেন দেশমাতৃকার জন্য তাঁদের সেই অবদানটুকুও আমরা ইতিহাসে ঠাই করে দিতে পারিনি। স্বাধীনতার এতগুলো বছর পরেও যে আমাদের দৃষ্টিভঙ্গি এতটুকু বদলেছে তা কিন্তু নয়। যে কোন জাতিকে দমন ও নির্মূল করার জন্য দুইটি অস্ত্র ব্যবহৃত হয়, একটি গনহত্যা আর ধর্ষণ। ১৯৭১ সালে নিরস্ত্র বাঙ্গালী জাতিকে চিরতরে নির্মূল করার জন্য পাকিস্তানি হানাদার বাহিনী এই দুইটি অস্ত্রই অত্যন্ত নির্দয়ভাবে প্রয়োগ করে। পাকিস্তানি সৈন্যরা আমাদের নারীদের ওপর একাত্তরে কতো বীভৎসভাবে ধর্ষণ ও নির্যাতন করেছে তার ভয়াবহতা জানা যায় বীরাঙ্গনা আর প্রত্যক্ষদর্শীদের বর্ণনায়।
১৯৭১ সালে রাজারবাগ পুলিশ লাইনে সুইপার হিসেবে কর্মরত রাবেয়া খাতুনের বর্ণনায়-
" ১৯৭১ সনের ২৫শে মার্চ রাতে হানাদার পাঞ্জাবী সেনারা যখন রাজারবাগ পুলিশ লাইনের উপর অতর্কিতে হামলা চালায় তখন আমি রাজারবাগ পুলিশ লাইনের এস, এফ ক্যান্টিনে ছিলাম। আসন্ন হামলার ভয়ে আমি সারাদিন পুলিশ লাইনের ব্যারাক ঝাড়ু দিয়ে রাতে ব্যারাকেই ছিলাম। কামান, গোলা, লাইটবোম আর ট্যাঙ্কের অবিরাম কানফাটা গর্জনে আমি ভয়ে ব্যারাকের মধ্যে কাত হয়ে পড়ে থেকে থরথরিয়ে কাঁপছিলাম। ২৬ শে মার্চ সকালে ওদের কামানের সম্মুখে আমাদের বীর বাঙ্গালী পুলিশ বাহিনী বীরের মত প্রতিরোধ করতে করতে আর টিকে থাকতে পারি নাই। সকালে ওরা পুলিশ লাইনের এস,এফ ব্যারাকের চারদিকে আগুন লাগিয়ে দেয় এবং ব্যারাকের মধ্যে প্রবেশ করে বাঙ্গালী পুলিশদের নাকে , মুখে, সারা দেহে বেয়নেট ও বেটন চার্জ করতে করতে ও বুটের লাথি মারতে মারতে বের করে নিয়ে আসছিল। ক্যান্টিনের কামরা থেকে বন্দুকের নলের মুখে আমাকেও বের করে আনা হয়, আমাকে লাথি মেরে, মাটিতে ফেলে দেয়া হয় এবং ওরা আমার উপর প্রকাশ্যে পাশবিক অত্যাচার করছিল আর কুকুরের মত অট্টহাসিতে ফেটে পড়ছিল। আমার উপর উপর্যুপরি পাশবিক অত্যাচার করতে করতে যখন আমাকে একেবারে মেরে ফেলে দেওয়ার উপক্রম হয় তখন বাঁচবার আর কোন উপায় না দেখে আমি আমার প্রান বাঁচাবার জন্য ওদের নিকট কাতর মিনতি জানাচ্ছিলাম। আমি হাউমাউ করে কাদছিলাম , আর বলছিলাম আমাকে মেরোনা, আমি সুইপার, আমাকে মেরে ফেললে তোমাদের পায়খান ও নর্দমা পরিস্কার করার আর কেউ থাকবে না, তোমাদের পায়ে পড়ি তোমরা আমাকে মেরোনা, মেরো না, মেরো না, আমাকে মেরে ফেললে তোমাদের পুলিশ লাইন রক্ত ও লাশের পচা গন্ধে মানুষের বাস করার অযোগ্য হয়ে পড়বে। তখনও আমার উপর এক পাঞ্জাবী কুকুর, কুকুরের মতোই আমার কোমরের উপর চড়াও হয়ে আমাকে উপর্যুপরি ধর্ষণ করছিল। আমাকে এভাবে ধর্ষণ করতে করতে মেরে ফেলে দিলে রাজারবাগ পুলিশ লাইন পরিস্কার করার জন্য আর কেউ থাকবে না একথা ভেবে ওরা আমাকে ছেড়ে দিয়ে আমাকে এক পাঞ্জাবী ধমক দিয়ে বলতে থাকে ,' ঠিক হায় , তোমকো ছোড় দিয়া যায়েগা জারা বাদ, তোম বাহার নাহি নেকলেগা, হারওয়াকত লাইন পার হাজির রাহেগা।' এ কথা বলে আমাকে ছেড়ে দেয়।
সেদিন সকাল থেকেই পাঞ্জাবী সেনারা ও তাদের দেশীয় দালালদের সাহায্যে রাজধানীর স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের এলাকা এবং অভিজাত জনপদ থেকে শত শত বাঙ্গালী যুবতী মেয়ে, রূপসী মহিলা এবং সুন্দরী বালিকাদের জীপে , মিলিটারি ট্রাকে করে পুলিশ লাইনের বিভিন্ন ব্যারাকে জমায়েত করতে থাকে। আমি ক্যান্টিনের ড্রেন পরিস্কার করছিলাম, আর দেখছিলাম আমার সম্মুখ দিয়ে জীপ থেকে আর্মি ট্রাক থেকে লাইন করে বহু বালিকা যুবতী ও মহিলাকে এস,এফ ক্যান্টিনের মধ্য দিয়ে ব্যারাকে রাখা হল। ব্যারাকে জায়গা না হওয়ায় শতের বেশী মেয়েকে হেডকোয়ার্টার বিল্ডিং এ উপর তালায় রুমে নিয়ে যাওয়া হল, আর অবশিষ্ট মেয়ে যাদেরকে ব্যারাকের ভিতর জায়গা দেওয়া গেল না তাঁদের বারান্দায় দাঁড় করিয়ে রাখা হল। অধিকাংশ মেয়ের হাতে বই ও খাতা দেখলাম, অনেক রুপসী যুবতীর দেহে অলংকার দেখলাম, তাঁদের মধ্যে অধিকাংশ মেয়ের চোখ বেয়ে অঝোরে অশ্রু পড়ছিল। এরপরই আরম্ভ হয়ে গেল সেই বাঙ্গালী নারীদের উপর বীভৎস ধর্ষণ। লাইন থেকে শত শত পাঞ্জাবী সেনারা কুকুরের মত জিভ চাটতে চাটতে ব্যারাকের মধ্যে উম্মত্ত অট্টহাসিতে ফেটে পড়ে প্রবেশ করতে লাগল। ওরা ব্যারাকে ব্যারাকে প্রবেশ করে প্রতিটি যুবতী, মহিলা ও বালিকার পরনের কাপড় খুলে একেবারে উলঙ্গ করে মাটিতে লাথি মেরে ফেলে দিয়ে বীভৎস ধর্ষণে লেগে গেল। কেউ দাঁড়িয়ে দাঁড়িয়ে সেই নিরীহ বালিকাদের উপর ধর্ষণে লেগে গেল, আমি ব্যারাকে ড্রেন পরিস্কার করার অভিনয় করছিলাম আর ওদের বীভৎস পৈশাচিকতা দেখছিলাম। ওদের উম্মত্ত উল্লাসের সামনে কোন মেয়ে কোন শব্দ পর্যন্তও করে নাই, করতে পারে নাই। উম্মত্ত পাঞ্জাবী সেনারা এই নিরীহ বাঙ্গালী মেয়েদের শুধুমাত্র ধর্ষণ করেই ছেড়ে দেয় নাই- আমি দেখলাম পাক সেনারা সেই মেয়েদের উপর পাগলের মত উঠে ধর্ষণ করছে আর ধারাল দাঁত বের করে বক্ষের স্তন ও গালের মাংস কামড়াতে কামড়াতে রক্তাক্ত করে দিচ্ছে, ওদের উদ্ধত ও উম্মত্ত কামড়ে অনেক বাচ্চা মেয়ের স্তনসহ বুকের মাংস উঠে আসছিল, মেয়েদের গাল, পেট, ঘাড়, বক্ষ, পিঠের ও কোমরের অংশ ওদের অবিরাম দংশনে রক্তাক্ত হয়ে গেল। যে সকল বাঙ্গালী যুবতী ওদের প্রমত্ত পাশবিকতার শিকার হতে অস্বীকার করলো দেখলাম তৎক্ষণাৎ পাঞ্জাবী সেনারা ওদেরকে চুল ধরে টেনে এনে স্তন ছোঁ মেরে টেনে ছিঁড়ে ফেলে দিয়ে ওদের যোনি ও গুহদ্বারের মধ্যে বন্দুকের নল, বেয়নেট ও ধারালো ছুরি ঢুকিয়ে দিয়ে সেই বীরাঙ্গনাদের পবিত্র দেহ ছিন্নভিন্ন করে দিচ্ছিল। অনেক পশু ছোট ছোট বালিকাদের উপর পাশবিক অত্যাচার করে ওদের অসার রক্তাক্ত দেহ বাইরে এনে দুজন দু পা দুদিকে টেনে ধরে চড়চড়িয়ে ছিঁড়ে ফেলে দিল, আমি দেখলাম সেখানে বসে বসে, আর ড্রেন পরিস্কার করছিলাম, শ্মশানের লাশ যেমন করে কুকুরের খাদ্য হয়, ঠিক তেমন করে পাঞ্জাবীরা মদ খেয়ে সব সময় সেখানকার যার যে মেয়ে ইচ্ছা তাকেই ধর্ষণ করছিল। শুধু সাধারণ পাঞ্জাবী সেনারাই এই বীভৎস পাশবিক অত্যাচারে যোগ দেয় নাই, সকল উচ্চপদস্থ পাঞ্জাবী অফিসাররাই মদ খেয়ে হিংস্র বাঘের মত হয়ে দুই হাত বাঘের মত নাচাতে নাচাতে সেই উলঙ্গ বালিকা, যুবতী ও বাঙ্গালী মহিলাদের উপর সারাক্ষন পর্যায়ক্রমে ধর্ষণ কাজে লিপ্ত থাকতো। কোন মেয়ে, মহিলা, যুবতীকে এক মুহূর্তের জন্য অবসর দেওয়া হয় নাই, ওদের উপর্যুপরি ধর্ষণ ও অবিরাম অত্যাচারে বহু কচি বালিকা সেখানেই রক্তাক্ত দেহে কাতরাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছে, পরের দিন এ সকল মেয়ের লাশ অন্যান্য মেয়েদের সম্মুখে ছুরি দিয়ে কেটে কুটি কুঁচি করে বস্তার মধ্যে ভরে বাইরে ফেলে দিত। এ সকল মহিলা , বালিকা ও যুবতীদের নির্মম পরিণতি দেখে অন্যান্য মেয়েরা আরও ভীত ও সন্ত্রস্ত হয়ে পড়তো এবং স্বেচ্ছায় পশুদের ইচ্ছার সম্মুখে আত্মসমর্পণ করতো। যে সকল মেয়ে প্রানে বাঁচার জন্য ওদের সাথে মিল দিয়ে ওদের অতৃপ্ত যৌনক্ষুধা চরিতার্থ করার জন্য ' সর্বতোভাবে সহযোগীতা করে তাঁদের পিছনে ঘুরে বেড়িয়েছে তাঁদের হাসি তামাশায় দেহদান করেছে তাদেরকেও ছাড়া হয় নাই। পদস্থ সামরিক অফিসাররা সেই সকল মেয়েদের উপর সম্মিলিতভাবে ধর্ষণ করতে করতে হঠাৎ একদিন তাকে ধরে ছুরি দিয়ে তার স্তন কেটে, শরীরের মাংস কেটে, যোনি ও গুহ্যদ্বারের মধ্যে সম্পূর্ণ ছুরি চালিয়ে দিয়ে হত্যা করে, অট্টহাসিতে ফেটে পড়ে ওরা আনন্দ উপভোগ করত।
এরপর উলঙ্গ মেয়েদেরকে গরুর মত লাথি মারতে মারতে পশুর মত পিটাতে পিটাতে উপরে হেডকোয়ার্টারে দোতলা, তেতলা ও চার তলায় উলঙ্গ অবস্থায় দাঁড় করিয়ে রাখা হয়। পাঞ্জাবী সেনারা চলে যাওয়ার সময় মেয়েদেরকে লাথি মেরে আবার কামরার ভিতর ঢুকিয়ে তালাবদ্ধ করে চলে যেত। বহু যুবতী মেয়েকে হেডকোয়ার্টারের উপর তলায় বারান্দার মোটা লোহার তারের উপর চুলের সাথে বেঁধে ঝুলিয়ে রাখা হয়। প্রতিদিন পাঞ্জাবীরা সেখানে যাতায়াত করতো সেই ঝুলন্ত উলঙ্গ যুবতীদের কোমরের বেল্ট দিয়ে উম্মত্তভাবে আঘাত করতে থাকতো, কেউ তাঁদের বক্ষের স্তন কেটে নিয়ে যেত, কেউ হাসতে হাসতে তাঁদের যোনিপথে লাঠি ঢুকিয়ে আনন্দ করত, কেউ উঁচু চেয়ারে দাঁড়িয়ে উম্মুক্তবক্ষ মেয়েদের স্তন মুখ লাগিয়ে ধারাল দাঁত দিয়ে স্তনের মাংস তুলে নিয়ে আনন্দে অট্টহাসি করতো। কোন মেয়ে এসব অত্যাচারে কোন প্রকার চিৎকার করার চেষ্টা করলে তার যোনিপথ দিয়ে লোহার রড ঢুকিয়ে দিয়ে তাকে তৎক্ষণাৎ হত্যা করা হত। প্রতিটি মেয়ের হাত বাঁধা ছিল পিছনের দিকে শুন্যে ঝুলিয়ে রাখা হয়েছিল। প্রতিদিন এভাবে বিরামহীন প্রহারে মেয়েদের দেহের মাংস ফেটে রক্ত ঝরছিল, মেয়েদের কারো মুখের সম্মুখের দাঁত ছিল না, ঠোঁটের দুদিকের মাংস কামড়ে, টেনে ছিঁড়ে ফেলা হয়েছিল, লাঠি ও লোহার রডের অবিরাম পিটুনিতে প্রতিটি মেয়ের আঙ্গুল, হাতের তালু ভেঙ্গে, থেঁতলে ছিন্নভিন্ন হয়ে গিয়েছিল। এসব অত্যাচারিত ও লাঞ্চিত মহিলা ও মেয়েদের প্রসাব ও পায়খানা করার জন্য হাতের ও চুলের বাঁধন খুলে দেওয়া হতো না এক মুহূর্তের জন্য। হেডকোয়ার্টারের উপর তলায় বারান্দায় এই ঝুলন্ত উলঙ্গ মেয়েরা হাত বাঁধা অবস্থায় লোহার তারে ঝুলে থেকে সেখানে প্রসাব পায়খানা করত- আমি প্রতিদিন সেখানে গিয়ে এসব প্রসাব- পায়খানা পরিস্কার করতাম। আমি স্বচক্ষে দেখেছি, অনেক মেয়ে অবিরাম ধর্ষণের ফলে নির্মমভাবে ঝুলন্ত অবস্থায়ই মৃত্যুবরণ করেছে। প্রতিদিন সকালে গিয়ে সেই বাঁধন থেকে অনেক বাঙ্গালী যুবতীর বীভৎস মৃতদেহ পাঞ্জাবী সেনাদের নামাতে দেখেছি। আমি দিনের বেলাও সেখানে সকল বন্দী মহিলাদের পুতগন্ধ, প্রসাব- পায়খানা পরিষ্কার করার জন্য সারাদিন উপস্থিত থাকতাম। প্রতিদিন রাজারবাগ পুলিশ লাইনের ব্যারাক থেকে এবং হেডকোয়ার্টার অফিসের উপর তলা হতে বহু ধর্ষিতা মেয়ের ক্ষতবিক্ষত বিকৃত লাশ ওরা পায়ে রশি বেঁধে নিয়ে যায় এবং সেই জায়গায় রাজধানী থেকে ধরে আনা নতুন নতুন মেয়েদের চুলের সাথে ঝুলিয়ে বেঁধে নির্মমভাবে ধর্ষণ আরম্ভ করে দেয়। এসব উলঙ্গ নিরীহ বাঙ্গালী যুবতীদের সারাক্ষন পাঞ্জাবী সেনারা প্রহরা দিত। কোন বাঙ্গালীকেই সেখানে প্রবেশ করতে দেওয়া হতো না। আর আমি ছাড়া অন্য কোন সুইপারকেও সেখানে প্রবেশ করতে দেওয়া হতো না।
মেয়েদের হাজারো কাতর আহাজারিতেও আমি ইচ্ছা থাকা সত্ত্বেও বাঙ্গালী মেয়েদের বাঁচাবার জন্য কোন ভুমিকা পালন করতে পারি নাই। এপ্রিল মাসের দিকে আমি অন্ধকার পরিষ্কার হওয়ার সাথে সাথে খুব ভরে হেডকোয়ার্টারের উপর তলায় সারারাত ঝুলন্ত মেয়েদের মলমুত্র পরিষ্কার করছিলাম। এমন সময় সিদ্ধেশ্বরীর ১৩৯ নং বাসার রানু নামে এক কলেজের ছাত্রীর কাতর প্রার্থনায় আমি অত্যন্ত ব্যাথিত হয়ে পড়ি এবং মেথরের কাপড় পরিয়ে কলেজ ছাত্রি রানুকে মুক্ত করে পুলিশ লাইনের বাইরে নিরাপদে দিয়ে আসি। স্বাধীন হওয়ার পর সেই মেয়েকে আর দেখি নাই। ১৯৭১ সনের ডিসেম্বরে মুক্তিবাহিনী ও ভারতীয় মিত্রবাহিনী বাংলাদেশ মুক্ত করার পূর্ব পর্যন্ত পাঞ্জাবী সেনারা এসকল নিরীহ বাঙ্গালী মহিলা, যুবতী ও বালিকাদের উপর এভাবে নির্মম-পাশবিক অত্যাচার ও বীভৎসভাবে ধর্ষণ করে যাচ্ছিল। ডিসেম্বরের প্রথমদিকে মিত্রবাহিনী ঢাকায় বোমাবর্ষণের সাথে সাথে পাঞ্জাবী সেনারা আমাদের চোখের সামনে মেয়েদের নির্মমভাবে বেয়নেট দিয়ে খুচিয়ে খুচিয়ে হত্যা করে। রাজারবাগ হেডকোয়ার্টার অফিসের উপর তলায়, সমস্ত কক্ষে, বারান্দায় এই নিরীহ মহিলা ও বালিকাদের তাজা রক্ত জমাট হয়েছিল। ডিসেম্বরের মুক্তিবাহিনী ও মিত্রবাহিনী রাজধানীতে বীর বিক্রমে প্রবেশ করলে রাজারবাগ পুলিশ লাইনের সকল পাঞ্জাবী সেনা আত্মসমর্পণ করে।"
বীরাঙ্গনা তারা ব্যানার্জি তার বর্ণনায় বলেন সেই দিনগুলোর কথা -
" ২৭ শে মার্চ অন্ধকার থাকতেই আমরা গ্রামের বাড়ীতে রওয়ানা হলাম সামান্য হাতব্যাগ নিয়ে। গাড়ি , রিকশা কিছুই চলছে না। হঠাৎ স্থানীয় চেয়ারম্যানের জীপ এসে থামল আমাদের সামনে। বাবাকে সম্বোধন করে বললেন, ডাক্তারবাবু আসেন আমার সঙ্গে। কোথায় যাবেন নামিয়ে দিয়ে যাবো। বাবা আপত্তি করায় চার পাচজনে আমাকে টেনে জীপে তুলে নিয়ে গেল। কোন গোলাগুলির শব্দ শুনলাম না। বাবা-মা কে ধরে নিয়ে গেল নাকি মেরে ফেললো বলতে পারবো না। গাড়ি আমাকে নিয়ে ছুটল কোথায় জানি না। কিছুক্ষন হয়ত জ্ঞান হারিয়ে ছিল আমার। সচেতন হয়ে উঠে বসতেই বুঝলাম এটা থানা, সামনে বসা আর্মি অফিসার।
অফিসারটি পরম সোহাগে আমাকে নিয়ে জীপে উঠলো। কিছুদুর যাবার পর সে গল্প জুড়লো অর্থাৎ কৃতিত্বের কথা আমাকে শোনাতে লাগলো। আমার মাথায় কিছুই ঢুকছিল না। হঠাৎ ঐ চলন্ত জীপ থেকে আমি লাফ দিলাম। ড্রাইভিং সিটে ছিল অফিসার, আমি পেছনে, পেছনে দু জন জোয়ান। আমার সম্ভবত হিতাহিত জ্ঞান রহিত হয়ে গিয়েছিল। যখন জ্ঞান হলো দেখি মাথায় ব্যান্ডেজ বাঁধা, আমি হাসপাতালের বিছানায়। ছোট্ট হাসপাতাল। যত্নই পেলাম, একজন গ্রামের মেয়েকে ধরে এনেছে আমার নেহায়েত প্রয়োজনীয় সহায়তার জন্য। মেয়েটি গুন গুন করে কেঁদে চলেছে। সন্ধ্যায় অফিসারটি চলে গেল। যাবার সময় আমাকে হানি, ডার্লিং ইত্যাদি বলে খোদা হাফেজ করল। দিন তিনেক শুয়ে থাকার পর উঠে বসলাম। সুস্থ হয়েছি এবার। আমাদের ভেতর সংস্কার আছে পাঁঠা বা মহিষের খুঁত থাকলে তাকে দেবতার সামনে বলি দেওয়া যায় না। আমি এখন বলির উপযোগী।
প্রথম আমার উপর পাশবিক নির্যাতন করে একজন বাঙালি রাজাকার। আমি বিস্ময়ে বোবা হয়ে গিয়েছিলাম। অসুস্থ দেহ, দুর্বল যুদ্ধ করতে পারলাম না। লালাসিক্ত পশুর শিকার হলাম। ওই রাতে কতজন আমার উপর অত্যাচার করেছিল বলতে পারবো না, তবে ছ'সাত জনের মতো হবে। সকালে অফিসারটি এসে আমাকে ঐ অবস্থায় দেখলো তারপর চরম উত্তেজনা, কিছু মারধরও হলো। তারপর আমাকে তার জীপে তুলে নিল, আমি তৃতীয় গন্তব্যে পৌঁছোলাম।"
পাবনার মোসাম্মৎ এসবাহাতুন বলেন ,
১৯৭১ সালের জুলাই মাসে পাক বাহিনী আমার বাবার বাড়ী নতুন ভাঙ্গাবারীতে প্রায় ৫০/৬০ জন অপারেশনে যায়। আমি আমার বাবার বাড়ীতে পাঁচ মাসের একটি ছেলে নিয়ে ঘরের মধ্যে বসে আছি। আমার সাথে আরও ৫/৬ জন মহিলা ঘরের মধ্যে বসে গল্প করছে। এমন সময় আমাদের বাড়ীর মধ্যে ৭/৮ জন পাক সেনা ঢুকে পড়ে। তারা ঢুকে পড়ার সাথে সাথে অন্যান্য যে মেয়েরা ছিল তারা মিলিটারি দেখে দৌড়াদৌড়ি করে পালিয়ে যেতে সক্ষম হয়। কিন্তু আমার কোলে বাচ্চা থাকার জন্য আমি বেরুতে পারি নাই। পাক সেনাদের ৫/৬ জন আমার ঘরে ঢুকে পড়ে। আমার বাবা ও ভাই এসে বাঁধা দিতে চাইলে দুই জন পাক সেনা তাঁদের বুকে রাইফেল ধরে রাখে আর তিন/ চার জন আমাকে ঘরের মধ্যে ধরে ফেলে আমার নিকট হতে আমার পাঁচ মাসের বাচ্চা ছিনিয়ে বিছানার উপর ফেলে দিয়ে আমার উপর পাশবিক অত্যাচার শুরু করে। আমার শিশু সন্তান কাঁদতে থাকে। তারপর আমার বাবা ও ভাই এর বুকে রাইফেল ধরে পালাক্রমে সবাই এসে এসে তাদের পাশবিক অত্যাচার চালিয়ে যায়। এই ৪/৫ জন মিলে প্রায় এক ঘণ্টা আমার উপর পাশবিক অত্যাচার করে। তারপর চলে যায়। আমি অজ্ঞান হয়ে পড়ে থাকি। তার আধ ঘণ্টা পর আমার জ্ঞান ফিরে পাই।
বীরাঙ্গনা মোসাম্মৎ রাহিমা খাতুন এর বর্ণনায় -
১৯৭১ সালের আগস্ট মাসে একদিন ভোর রাত্রি প্রায় ৭০/৮০ জন পাকসেনা আমার স্বামীর গ্রামে অর্থাৎ আউনদাউন নামক গ্রামে যায়। আমি ৭ মাসের শিশুসহ ঘুমিয়ে আছি। ভোর রাত্রিতে আমার স্বামী মিলিটারির শব্দ পেয়ে ঘর হতে বেরিয়ে পালিয়ে যায়। ১০ জনেরও বেশী পাকসেনা আমাদের বাড়ী আসে এবং ঘরের দরজায় লাথি মেরে দরজা ভেঙে ফেলে এবং আমার শিশু সন্তানকে আমার নিকট থেকে জোর করে ছিনিয়ে নিয়ে মাটিতে দুই- তিন আছাড় দিয়ে হত্যা করে। তারপর আমাকে এক এক করে ৭ জন পাকসেনা পাশবিক অত্যাচার করে। প্রায় ২/৩ ঘণ্টা আমার উপর পাশবিক অত্যাচার করার পর আমি জ্ঞান হারিয়ে ফেলি। তার আধ ঘণ্টা পর আমি জ্ঞান ফিরে শুনতে পাই যে আমার তিনজন জা 'কেও অন্য পাকসেনারা গ্রামের আরও ৩০টি মেয়ের সাথে জোর করে ধরে ক্যাম্পে নিয়ে যায়। বাংলাদেশ স্বাধীন হবার পর আর তাঁদের কারোরই খোঁজ খবর পাওয়া যায় নাই। ঐ একই দিনে ঐ গ্রামের প্রায় ১০/১২ জন মহিলার উপর পাশবিক অত্যাচার করে। বেশ কিছুদিন চিকিৎসা হবার পর আমি সুস্থ হয়ে উঠি।
Picture
গাজীপুরের বীরাঙ্গনা পরী, তার বর্ণনা থেকেও উঠে আসে অনেক অজানা তথ্য।
“গাড়িতে ওঠানোর পরই চোখ বেধে ফেলল। অনেকক্ষণ যাবার পরে একটি ক্যাম্পে নিয়ে চোখ খুলল। চোখ খোলার পরে দেখি এখানে আরো অনেক মেয়ে,সবাই চুপ করে আছে। আমি কিছু বলতে চাইলাম। কিন্তু অন্যরা ইশারায় না করল। কিছুক্ষণ পর আমি কান্না শুরু করি। তখন পাশ দিয়ে একজন যাচ্ছিল। সে এসেই কোন কথা না বলে আমাকে লাথি মারল এবং আমার গায়ের উপর প্রস্রাব করে দিল। এটা চলে যাওয়ার পর আমি বকাবকি শুরু করলাম। অন্যরা কিছুই বলে না। শুধু ইশারায় এটা সেটা বোঝাতে চেষ্টা করে। বিকাল হতে না হতেই বুট জুতা পরা কয়েকজন এল। আসার পথে যেসব মেয়ে পড়ছে,তাদেরকে লাথি,কিল,ঘুষি মারছে। এগুলো দেখেই আমি চুপ,একেবারে চুপ। তিনজন এসে আমার ওপর নির্যাতন শুরু করল। তারা আমাকে নিয়ে আনন্দ শুরু করল, এমনভাবে আনন্দ করছে, যেন তাদের কাছে মনে হচ্ছে আমি একটা মরা গরু আর ঐগুলো শকুন। আমার সারা শরীরটাকে টেনে কামড়ে যা খুশি তাই করছে। এক সময় আমি যখন আর সহ্য করতে পারছি না তখন একটু একটু কষ্টের শব্দ করছি।
তখন অন্য এক মেয়ে ইশারা দিল চুপ করতে। কিছুক্ষণ চুপ থাকলাম,কিন্তু আর পারছি না। নিজের অজান্তেই চিৎকার আইসা গেল, চিৎকারের দিবার সঙ্গে সঙ্গে শুরু করল মাইর। মাইর কারে কয়। একজন আইসা আমার মুখের মধ্যে প্রস্রাব করে দিল। ইচ্ছামতো নির্যাতন করল এবং মারল। যাবার সময় আবার হাত বেঁধে রাইখা গেল। কিছুক্ষণ পর একসাথে আসলো অনেকজন। মেয়েদের ভিতর থাইকা ১৫/২০ জনরে সবাইর সামনে গণহারে ধর্ষণ শুরু করল। কারো মুখে কোন কথা নাই। মাঝে মাঝে শুধু একটু শব্দ আসে কষ্টের গোঙ্গানির। একজন সিগারেট খাচ্ছে আর তার পাশে যে ছিল তার গায়ে জ্বলন্ত সিগারেট ধরে রাখছে,অন্য একজন ধর্ষণ করছে। ঐ মেয়েটির অবস্থা দেইখা নিজের সব ভুলে গেলাম। কি বিশ্রীভাবে যে ধর্ষণ করছে মোটকথা তারা আমাদেরকে মানুষ বলেই মনে করতেছে না। এক সময় তারা চলে গেল। একটু-আধটু কথা বলছে সবাই। কিছুক্ষণ পর সবাই চুপ। কিছুক্ষণ পর একজন পাকি এল এবং একটি মেয়েকে ধরে নিয়ে গেল। এর কিছুক্ষণ পর দু’জন তাকে নিয়ে এল। এসেই তার সব কাপড় খুলল এবং গরম লোহা দিয়ে তার সমস্ত শরীরে ছ্যাঁকা দিল,শেষে তার গোপন অঙ্গের ভিতরে বন্দুকের নল ঢুকাইয়া গুলি করে মেরে ফেলল। যখন বন্দুকের নল ঢুকাচ্ছে তখন সে একটা চিৎকার দিয়েছিল। মনে হয়,পৃথিবীর সব কিছুই তখন থমকে গেছে। তারপর তাকে নিয়ে গেল। দুই একদিন পরে জানতে পারলাম, তারা ভুল করে ঐ মেয়েকে নিয়েছিলো। তারা আমাকে নিতে এসেছিলো।
বরিশালের বীরাঙ্গনা ভাগীরথীর বীরত্বের ইতিহাসও আজ কালের গর্ভে হারিয়ে গেছে। স্বাধীনতার পর এই বীরাঙ্গনার বীরত্বের ইতিহাস ছাপা হয় , ৩ রা ফেব্রুয়ারী ১৯৭২ , দৈনিক আজাদ পত্রিকায়।
বাংলা মায়ের নাড়ী ছিঁড়ে জন্ম নিয়েছিলেন যে সোনার মেয়ে সে ভাগীরথীকে ওরা জ্যান্ত জীপে বেঁধে শহরের রাস্তায় টেনে টেনে হত্যা করেছে। খান দস্যুরা হয়তো পরখ করতে চেয়েছিল ওরা কতখানি নৃশংস হতে পারে। বলতে হয় এক্ষেত্রে ওরা শুধু সফল হয়নি, বর্বরতার সব রেকর্ড ছাড়িয়ে গেছে।অষ্টাদশী ভাগীরথী ছিল বরিশাল জেলার পিরোজপুর থানার বাঘমারা কদমতলীর এক বিধবা পল্লীবালা। বিয়ের এক বছর পর একটি পুত্র সন্তান কোলে নিয়েই তাকে বরন করে নিতে হয় সুকঠিন বৈধব্য। স্বামীর বিয়োগ ব্যাথা তখনও কাটেনি। এরই মধ্যে দেশে নেমে এল ইয়াহিয়ার ঝটিকা বাহিনী। মে মাসের এক বিকালে ওরা চড়াও হল ভাগীরথীদের গ্রামে। হত্যা করলো অনেককে, যাকে যেখানে যেভাবে পেলো। এ নির্বিচার হত্যাযজ্ঞের মধ্যেও ভাগীরথীকে ওরা মারতে পারল না। অর দেহ-লাবন্য পাকিদের মনে যে লালসা জাগিয়েছিল তাতেই হার মানল তাঁদের রক্ত পিপাসা। ওকে ট্রাকে তুলে নিয়ে এল পিরোজপুরে। তারপর ক্যাম্পে তার উপর চালানো হল হিংস্র পাশবিক অত্যাচার।
সতি নারী ভাগীরথী । এ পরিস্থিতিতে মৃত্যুকে তিনি একমাত্র পরিত্রানের উপায় বলে ভাবতে লাগলেন। ভাবতে ভাবতেই এক সময় এল নতুন চিন্তা হ্যাঁ মৃত্যুই যদি বরন করতে হয় ওদেরই বা রেহাই দেব কেন? ভাগীরথী কৌশলের আশ্রয় নীল এবার। এখন আর অবাধ্য মেয়ে নয় দস্তুরমত খানদের খুশি করতে শুরু করল, ওদের আস্থা অর্জনের আপ্রান চেষ্টা চালাতে লাগাল। বেশি দিন লাগল না অল্প কদিনেই নারীলোলূপ সেনারা ওর প্রতি দারুণ আকর্ষণ অনুভব করল। আর সেই সুযোগে ভাগীরথী ওদের কাছ থেকে জেনে নিতে শুরু করল পাক বাহিনীর সব গোপন তথ্য। আর কোন বাঁধা নেই। ভাগীরথী এখন নিয়মিত সামরিক ক্যাম্পে যায় আবার ফিরে আসে নিজ গ্রামে। এরি মধ্যে চতুরা ভাগীরথী তার মুল লক্ষ্য অর্জনের পথেও এগিয়ে গেল অনেকখানি। গোপনে মুক্তিবাহিনীর সাথে গড়ে তুলল ঘনিস্ট যোগাযোগ। এরপরই এল আসল সুযোগ। জুন মাসের একদিন ভাগীরথী খান সেনাদের নিমন্ত্রন করল তার নিজ গ্রামে। এদিকে মুক্তিবাহিনীকেও তৈরি রাখা হল যথারীতি। ৪৫ জন খানসেনা সেদিন হাসতে হাসতে বাঘমারা কদমতলা এসেছিল, কিন্তু তার মধ্যে মাত্র ৪/৫ জন ক্যাম্পে ফিরতে পেরেছে বুলেটের ক্ষত নিয়ে কাঁদতে কাঁদতে। বাকিরা ভাগীরথীর গ্রামেই শিয়াল কুকুর শকুনের খোরাক হয়েছে।
এরপর আর ভাগীরথী ওদের ক্যাম্পে যায়নি। ওরা বুঝেছে এটা তারি কীর্তি। কীর্তিমানরা তাই হুকুম দিল জীবিত অথবা মৃত ভাগীরথীকে ধরিয়ে দিতে পারবে তাকে নগদ এক হাজার টাকা পুরুস্কার দেয়া হবে। কিন্তু ভাগীরথী তখনও জানত না ওর জন্য আরও দুঃসহ ভবিষ্যৎ অপেক্ষা করছে। একদিন রাজাকারদের হাতে ধরা পরল ভাগীরথী। তাকে নিয়ে এল পিরোজপুর সামরিক ক্যাম্পে। খান সেনাদের এবার ভাগীরথীর উপর হিংস্রতার পরীক্ষার আয়োজন করলো। এক হাটবারে তাকে শহরের রাস্তায় এনে দাঁড় করানো হলো জনবহুল চৌমাথায়। সেখানে প্রকাশ্যে তার অঙ্গাবরন খুলে ফেলল কয়েকজন খান সেনা। তারপর দুগাছি দড়ি ওর দুপায়ে বেঁধে একটি জীপে বেঁধে জ্যান্ত শহরের রাস্তায় টেনে বেড়ালো ওরা মহা-উৎসবে। ঘণ্টা খানিক রাজপথ পরিক্রমায় পর আবার যখন ফিরে এল সেই চৌমাথায় তখনও ওর দেহে সামান্য প্রানের স্পন্দন রয়েছে।
এবার তারা দুটি পা দুটি জীপের সাথে বেঁধে নিল এবং জীপ দুটিকে চালিয়ে দিল বিপরীত দিকে। ভাগীরথী দু ভাগ হয়ে গেল। সেই দু'ভাগে টূকরো হওয়া ভাগীরথী কে দু'জীপে আবার শহর পরিক্রমা শেষ করে জল্লাদ খানরা আবার ফিরে এল সেই চৌমাথায় এবং সেখানেই ফেলে রেখে গেল ওর বিকৃত মাংস খণ্ড গুলো। একদিন দুদিন করে মাংস গুলো ঐ রাস্তার মাটির সাথেই একাকার হয়ে গেল এক সময়। বাংলা মায়ের ভাগীরথী এমনি ভাবেই আবার মিশে গেল বাংলার ধূলিকণার সাথে ।
যৌন দাসী হিসেবে বাঙালি মেয়েদের বন্দী করে রাখার একটি ঘটনা প্রকাশিত হয় নিউইয়র্ক টাইমস পত্রিকায়,২৫ অক্টোবর ১৯৭১ - One of the most horrible revelations concerns 563 young bengali women,some of 18,who have been held captive inside Dacca's dingy military cantonment since the first five days of the fighting,Seized from University and Private Homes and forced into military brohees,the girls are all three to five months pregnant.
’৭১ এ রাজশাহী বিশ্ববিদ্যালয়কে পাকবাহিনীর একটি বিরাট ক্যাম্পে পরিণত করা হয়। এখানে বন্দী ছিলেন রাজশাহী মেডিকেল কলেজের ছাত্রী মঞ্জিলা এবং তার দুই বোন মেহের বানু এবং দিলরুবা। তাদেরকে আরো ৫০ জন মেয়ের সাথে একটি কক্ষে তালাবদ্ধ করে রাখা হয়, সার্বক্ষণিক প্রহরায় থাকতো দুজন সশস্ত্র গার্ড। এই মেয়েগুলোকে ওই ক্যাম্পের সামরিক অফিসারদের খোরাক হিসেবে ব্যবহার করা হত। প্রতি সন্ধ্যায় নিয়ে যাওয়া হত ১০/১৫ জন মেয়েকে, এবং ভোরবেলা ফিরিয়ে দেয়া হত অর্ধমৃত অবস্থায়। প্রতিবাদ করলেই প্রহার করা হত বর্বর কায়দায়। একবার একটি মেয়ে একজন সৈনিকের হাতে আঁচড়ে দিলে তখনই তাকে গুলি করে হত্যা করা হয়। এই বন্দীশালায় খাবার হিসাবে দেয়া হত ভাত এবং লবন।
সাংবাদিক রণেশ মৈত্রের একটি অনুসন্ধান থেকে জানা যায়, রংপুর ক্যান্টনমেন্ট এবং রংপুর আর্টস কাউন্সিল ভবনটি নারী নির্যাতনের জন্য ব্যবহার করা হত। এখানে বন্দী ছিল প্রায় শত শত মেয়ে এবং প্রতিদিনই চলত নির্যাতন, যারা অসুস্থ হয়ে পড়ত তাদের হত্যা করা হত সাথে সাথেই। স্বাধীনতার পরে আর্টস কাউন্সিল হলের পাশ থেকে বহুসংখ্যক মহিলার শাড়ি, ব্লাউজ, অর্ধগলিত লাশ, এবং কংকাল পাওয়া যায়।
(চলবে...)
তথ্যসূত্রঃ
১) বীরাঙ্গনাদের কথা - সুরমা জাহিদ
২) '৭১ এর গণহত্যা ও যুদ্ধাপরাধ - ডা. এম এ হাসান
৩) বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নারীর অবদান - শাহনাজ পারভিন
৪) আমি বীরাঙ্গনা বলছি – নীলিমা ইব্রাহীম
৫) বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ দলিলপত্র,অষ্টম খন্ড,হাসান হাফিজুর রহমান সম্পাদিত
৬) icsforum.org
৭) A Tale of Millions - Rafiqul Islam BU
৮) Against Our Will : Men,Women and Rape - Susan Brownmiller
৯) Rape as a Weapon of War and it’s Long-term Effects on Victims and Society - Cassandra Clifford
১০) East Pakistan The Endgame - Brigadier A. R. Siddiq'
১১) Pritomdas Blog
১২) Probasipathok Blog

মন্তব্য ৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:২০

রানার ব্লগ বলেছেন: নিশ্চিত থাকেন কয়েক দিন পর জামাত ও তাদের পা চাটা কুত্তারা বলবে এই সব ছবি আফগানিস্থান বা সিরিয়ার ছবি !!

আর আমাদের বেকুব কিছু জনগোষ্ঠী মাথা দুলিয়ে বোলবে, হুম !!!!!!!!!!!!!!!!!

২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:৫১

সানবীর খাঁন অরন্য রাইডার বলেছেন: ঠিক বলেছেন,বলবে সবই পাকি ভাইদের সাথে আমাদের ঈমানদার ভাইদের সম্পর্ক নষ্ট করার ষড়যন্ত্র

৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:২৭

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ভয়ংকর!!! কিছু কিছু আগেই জানতাম , আপনার পোস্ট আরো ডিটেইলড।

আমাদের ইতিহাস বিকৃত হতে হতে যে অবস্থায় এসেছে, এখন জাতীয় দিবস গুলো পুরাই সেলফি আর ফ্যাশন উৎসব। ভবিষ্যতে কি হবে আল্লাহ্‌ জানেন।

৪| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:১৮

অলওয়েজ ড্রিম বলেছেন: পোস্ট প্রিয়তে রাখলাম। ফাকিস্তানিদের এইসব বর্বরতার বিবরণ বিভিন্ন ভাষায় ছড়িয়ে দেয়া দরকার।

৫| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০৯

সানবীর খাঁন অরন্য রাইডার বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.