নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আঁচলের ঘ্রাণে বিমোহিত হতে মনে প্রেম থাকা লাগে। চুলের গন্ধ নিতে দুহাত বাড়িয়ে দেয়া লাগে। হাহাকার থাকা লাগে। দুনিয়া ছারখার হওয়া লাগে। সবাই আত্মা স্পর্শ করতে পারে না।আমার সমস্ত হাহাকার ছারখারে তুমি মিশে আছো।

সানবীর খাঁন অরন্য রাইডার

এক জন নিভৃতচারী

সানবীর খাঁন অরন্য রাইডার › বিস্তারিত পোস্টঃ

প্রেমপত্র-৯৭

২৩ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:১৮

সুপর্না,
প্রতিদিন ভোর হয়ে যাচ্ছে, ভোরের সাথে সাথে মরে যাচ্ছে সেইসব কথা, যা তোমাকে ভোরেই বলা যায়।ধুলো জমা রাজপথে ভুল করা শপথ! আত্মার ফুঁৎকারে হিংসার মরিচগুড়ো,প্রতিশোধের টিয়ার,বারুদের গন্ধ,অথবা দ্রোহের চিৎকারে যদি গর্জে উঠে প্রান্তর,শ্লোগানে প্লাবনে ভেবে নিবো-তুমিই আমাকে ডাকছো,
মিছিলের সীমানায়।খসখসে বাস্তব,শ্রান্ত ঘাম-জলে ভিজে যাওয়া ইচ্ছা,
মেঘলা মনের ডানায় না ফেরা ঠিকানার চাওয়া, কিংবা অনেক হেঁটেও না পাওয়া পথ-যদি রঙধনু এঁকে দেয় শ্রাবনের আকাশ। কসম চান্দাদিঘী,সদ্য বিধবা বটতলা-আজন্ম সমান্তরাল বয়ে চলা,ওহে রেললাইন! ভেবে নিবো-তুমিই আমাকে ডাকছো,স্মৃতির আঙিনায়।
তুমি কি জানো হে সুপর্না,
টিএসসি তে যারা ফুল বিক্রি করে, বাচ্চা মানুষ। অথচ তারা বড় মানুষের দায়িত্ব পেটে নিয়ে ঘোরে, মাঝেমধ্যেই ফুল নিতে বলে। ফুল বেঁচে তারা ভাত খায়, এই দাবী আমাকে ফুল কেনায়। আমার ভালোলাগেনা ওদের এই দুঃখী দুঃখ। তোমাতে ফুল সুন্দর লাগে, এই কথাটাও ওরা বলুক। পৃথিবীটার আরো একটু সুন্দর চেহারা দেখি!
এই যে মেঘ মেঘ আকাশ, মেঘের অন্ধকার, বৃষ্টি প্রায়দিনই আসে, আমাদেরকে খুঁজেনা? আমি কিভাবে বৃষ্টির সন্ধ্যাগুলো কাটিয়েছি? এই প্রশ্নাত্মক বিষয়গুলো তুমি কিভাবে ব্যাখ্যা করবে?রিক্সার হুডগুলো শুধু হুড হয়েই আছে। বিদ্রোহের অস্ত্র হতে পারেনাই তোমার ঠোঁটাভাবে। রিক্সায় উঠলেই যে গন্ত্যবে পৌছে যাওয়ার তাড়া, পাশে বসে তোমাকেই শুষে নিতে হবে।রাজনৈতিক সমাবেশ কিংবা অপহরণের নাটক কেন্দ্রিক খবর গুলো নিয়ে ভাবতে ভালোলাগেনা। আমাদেরও কিছু সমাবেশ হওয়া উচিত, অপহৃত হওয়া উচিত কিছু হৃদস্পন্দন, এই ব্যাপারটাকে তুমি কিভাবে দ্যাখো?
হলের গেট সাড়ে ন'টায় বন্ধ হয়ে যাওয়া কতোটা দুঃখের, সেটা আমাকে বোঝাও। আমি এইসব প্রচলিত দুঃখ বুঝিনা।
সাধারণ সব রাস্তার একটু একটু আড়াল, কতোটা অসাধারণ হতে পারে, এই দীক্ষাটা তোমার কোথায় লুকানো? একটু দ্যাখাও!
দেশের অবস্থা ভালোনা। কেউ ভালোনেই। তুমি তাড়াতাড়ি চলে আসো।
সূপর্না ভুল ফুল বুননে-জোনাক মালা স্বপ্নের আকুতি,দুপুর না হতেই,সন্ধ্যার আঁধারে ঝরে যাওয়া গোধূলি বিকেল তার আঁতুড়ঘরে পুড়ে মরা বেঁচে থাকা-কান্নার রঙে ধুয়ে যাওয়া প্রেম,যদি আলো হাতে ফিরে আসে,এ আকাশ আঙিনায়। ভেবে নিবো,তুমিই আমাকে ডাকছো-শোকের মিছিল নয়,দ্রোহের প্রলয় মশালে সে আলোর দ্রোহে,নিষ্পাপ আকুতির কলিজার মতোপ্রনয়ের নৈবদ্যে মুগ্ধতায়,
অবেলার গোধূলি-আর তার ফিরে যাওয়া জোছনায়...!!!
আমি জানি সুপর্না, তোমার সাথে আমার শেষ পর্যন্ত হবে না কোন দিন। তবু ভাবতে ভালোবাসি, যদি হয়?
.
এভাবেই ভাবতে ভাবতে দিন চলে যায়, বছর গড়ায় বছরের মতন। ওদিকে আমরা শত শত কাজের ভিড়ে হারিয়ে যাই শালিকের বেশে। ঐ যে শালিক, যার কথা বলেছিলাম। পাখিটা শিল্পী হতে চেয়েছিল।
বিজ্ঞানীরা বলে, বিংশ শতাব্দীর সবচেয়ে বড় কুসংস্কারের নাম ভালোবাসা। সবই দেহতাত্ত্বিক লীলাখেলা। তুমি বল, আমার চোখে তুমি নাকি এক মাংসপিণ্ড ছাড়া আর কিছু নও।
.
হ্যাঁ, আমি বলি, কথা সত্য। আমার চোখে তুমি শুধু আমার হৃদয়ের মাংসপিণ্ড। প্রতি মুহূর্তে ধুকপুক করতে করতে জানিয়ে দাও, আমি আছি, তুমি আছো। আমি আছি, তুমি আছো।
.
আসলেই ভালোবাসি না। শুধু আক্ষেপ করি যদি পার্থক্যটুকু হতো আরেকটু কম, যদি আমার আরো কিছু থাকতো, যদিচ তোমার থাকতো কিছু কম। তবে হয়তো, হয়তো একদিন, আমরাও একদিন শালিকের মতো পাশাপাশি ডানা মেলে উড়তাম।
.
এগুলো ভাবতে ভালোবাসি। জানি, এগুলোর কোনটাই সত্য নয়, সবই মরীচিকা, অলস মস্তিষ্কের লীলাখেলা। কারণ তোমার আর আমার হবে না কোন দিন।
.
তবুও ভাবতে ভালোবাসি। তবুও দিন শেষে বিশ্বাস করি যে আলো আসবেই। বিশ্বাস করি যে হবে, হতেই হবে, যে কোন মূল্যে হবে, হওয়াবো, হওয়াতেই হবে,তুমি আমার।
পরিশেষে বলতে চাই,ঘুম ভাঙ্গা ফাগুনে ফিরে যাওয়া গোধূলী,
আদুরে টিএসসি,নীলক্ষেত আর আহ্লাদে লালবাগ মোড়,যদি ছায়া হয়ে ফিরে আসে এ আঁধার আঙিনায় ;ভেবে নিবো,তুমিই আমাকে ডাকছো-
ভোরের কুয়াশায়।ইতি আমি ভালোনেই। তুমি তাড়াতাড়ি চলে আসো।
তোমার
বদ্ধ পাগল

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৩ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৫

সম্রাট ইজ বেস্ট বলেছেন: বদ্ধ পাগলের লেখাটা ভাল হয়েছে।

০১ লা ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৪৩

সানবীর খাঁন অরন্য রাইডার বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.