নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আঁচলের ঘ্রাণে বিমোহিত হতে মনে প্রেম থাকা লাগে। চুলের গন্ধ নিতে দুহাত বাড়িয়ে দেয়া লাগে। হাহাকার থাকা লাগে। দুনিয়া ছারখার হওয়া লাগে। সবাই আত্মা স্পর্শ করতে পারে না।আমার সমস্ত হাহাকার ছারখারে তুমি মিশে আছো।

সানবীর খাঁন অরন্য রাইডার

এক জন নিভৃতচারী

সানবীর খাঁন অরন্য রাইডার › বিস্তারিত পোস্টঃ

প্রেমপত্র-৯৯

২২ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৩:২২

তরুলতা

কোন এক বর্ষায় আমার দেওয়া কদম তোমার খোপায় দেখার কি ইচ্ছে আমার,শুধু তুমি আমার দেয়া ফুল পরবে বলে,তোমার দেয়া ছাতা আমার মাথায়,তোমার হাতে শক্ত করে ধরা আমার হাত,আমার পাশে বৃষ্টি ভেজা তুমি।খালি পায়ে হেটে চলা শহরের এ পিচঢালা পথে;তোমার আমার ব্যস্ত জীবনটাকে একটু ভিজিয়ে নিতে।চাঁদণী রাত আবার তোমাকে তেমনটা টানে না,কিন্তু আমার তো চাঁদের আলো চাই-ই্‌।তাইতো গান শুনতে শুনতে তোমার কোলে মাথা রেখে,তোমারই লাগানো ফুলের গন্ধে ঘুমিয়ে যেতে চাই আমি,আমার মাথায় একটু হাত বুলিয়ে দিও।আমি একটু চাঁদের আলো এসে পড়বে তোমার মুখে্‌ সে আলোই প্রাণ ভরে দেখব তোমায়্‌।আমার চোখের একফোটা জল তোমার পায়ে গড়িয়ে পড়বে তখন এ জল সমার্পনের জল।যেদিন থেকে নিজেকে চিনেছি,সেদিন থেকে চারপাশের চাহণিতে আমি আমার শ্লোকবলাকে খুঁজে চলেছি,ফিরিয়ে দিয়েছি পৃথিবীকে্‌,ফিরিয়ে দিয়েছি কত সব নেশা কত আনন্দ কত বসন্ত,শুধু তুমি আসবে বলে,এক সাথে হাসবে বলে্‌।কত বর্ষায় কাগুজে নৌকা ভাসিয়েছি তোমার তরে্‌,কত সন্ধ্যয় হৃদয় জ্বেলে ,ফুলে ফুলে রাজপথ সাজিয়ে,শুধু তুমি আমার প্রিয় শাড়ীতে সাজাবে বলে,হৃদসিংহাসন ধুয়ে মুছে সাজিয়েছি তুমি আসবে বলে।কতদিন তোমাকে উড়ো চিঠি পাঠিয়েছি।তোমার সাড়া না পেয়ে অভিমানের জলে নৈকা ভাসিয়েছি,ভেবেছি তুমি হয়তো চিঠি পাওনি অথবা ব্যস্ত্‌,কিন্তু তুমি আসবে্‌,কাজ ফুরালেই তুমি ছুটে আসবে একটু প্রান দিতে,তোমা্র আশায় তোমার পথ চেয়ে কতকাল কেটে গেছে প্রিয় মানবী।এই আমারই স্বপ্নে আকা একান্তই আমার তুমি এলে অজান্তে্‌।অবাক হয়ে গেলাম্,কখন এসে টুপ করে বসে আছো হদয়ে আমি বুঝতেই পারিনি কিন্তু সবচেয়ে বেশি অবাক হলাম যখন আবিষ্কার করলাম আমি তোমার দৃষ্টি সীমার বাহিরে,দুরে কোথাও হারিয়ে ,তখন তোমাকে ছাড়া আমার চলেই না, চাতকের মত ছটফট করি।তবে তোমার কাছ থেকে হ্রদয়ের টান পেতে যদি আমাকে,আমার ভালবাসাকে লুকাতেই হয়,তবে তোমার এ টান আমি চাই না কারণ ভালবাসা লুকানোর জিনিস না,লুকানোও যায় না,নিজ মহীমায় সবসময়ই ঝলমল করে।যদি ফিরে চাও একদিন! তুমিও এবং আমিও দেখবে আমাদের একটা আকাশ ছিল।আষাঢ়ের সন্ধ্যায় নক্ষত্র ছিল,একটা অদৃশ্য চড়ুই পাখি ছিল। একটা জোছনায় আমি তোমার জন্য ফুপিয়ে ফুপিয়ে কেঁদেছিলেম।
আজ থেকে কয়েকহাজার বছর পরের এক জোছনায় কোনো এক যুবকের পিতাকে গুনগুনিয়ে রবীন্দ্রসংগীত শুনাতে শুনাতে মনে করিয়ে দিবে অনেক বছর আগের এক জোছনায় তোমার জন্যে আমার লেখা কিছু চিঠি ছিল।আজ থেকে একশ বছর পরেও এই একই জোছনা থাকবে। এই নারিকেল গাছের পাতার ফাকে জোছনা উকি দিবে অন্য কোনো চোখে।ব্যাঞ্জনবর্ন আর স্বরবর্নের ফাকে একদিন মনে পরে যাবে আমাদের নস্টালজিক দিনগুলো। ফুপিয়ে কেঁদে গাল ফুলিয়ে বসে থাকবে। কে জানে! কোথাও না কোথাও তোমার জন্য একটা কালসিটে থাকবে আমার চোখের কোলে।

এই পৃথিবীর কোথাও না কোথাও থেকে যাব আমি। হয়ত তোমার মহল্লায় না হয় তোমার শহরে। আর না হয় তোমার থেকে কয়েকশ কিলোমিটার দুরের কোনো এ শহরের এক নির্জন বাড়িতে। জোনাক পোকা দেখে তুমি মুগ্ধ হবে আগের মতই। শুধু জোনাক পোকা দেখে মনে পরে যাবে অনেক বছর আগে আমার একটা বাচ্চা পাখি ছিল,যে চোখ রাঙ্গিয়ে শাসন শেষে নিজে হাপিয়ে যেত। আমি মুগ্ধ হয়ে তার চোখের দিকে তাকিয়ে কাটিয়ে দিতাম অক্টোবর এর রাতগুলো।

সুনীলের কেও কথা রাখে নি কবিতার ভীরেও কথা রেখেছিলে তুমি। ভালবেসেছিলে কোন এক সন্ধ্যায়। আমি এই সন্ধ্যা গুলো রেখে দিব। কোনো অপরিচিত রাস্তার মোরে অনাকাঙ্ক্ষিত দেখা হওয়ার অবান্তর কোনো প্রশ্নে মরে যাবে তুমি, মরে যাব আমি।

প্রিয় বাবুু আমাকে সবচেয়ে বেশি যে কথাটা বলেছে তা হল "জানিনা তো "।

জানো, তোমার বিশ্ববিদ্যালয়ের পথ যতবার অতিক্রম করেছি,কেবলি মনে হত নেমে পড়ি?
নামিনি কেনো,কিসের সংশয়ে?কিছুই না তোমার হাসিতে ভয়।আমার হাসির জন্যই আমি পাগল।
তবে,ভয় কেনো বললে?আমার চায়ের বড় নেশা তবে তুমি যদি বিষ খেতে বলো খেয়ে ফেলব নির্ভয়ে ।বিষের চেয়ে আর কি কম যন্ত্রনা পাচ্ছি আমি।

শুধু এতটুকু বলি আমি তোমার জন্য পাগল। ঠিক কি কারনে পাগল তার কারন ইহজীবন এ উদ্ধার করতে চাই না। শুধু জানি যে এমন পাগলামি না থাকিলে আমি সত্যিএ পাগল হইয়া যাবো।আমার কাছে জীবন মানে শুধু বেঁচে থাকা নয়।আমি শুধু চাই আমার বুকে মাথা রেখে ভোরের সূর্যটা দেখো।
গায়ে মেখে নিতে চাই একরাশ জোত্‍স্না ডুব দিতে চাই ভালোবাসার নদীতে।শুধু আমার ছায়া হয়ে নয়
আমার সন্তানরা মা হিসাবে দিক তোমার একক পরিচয়।

তোমার
মেঘবালক

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২২ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৩০

রাজীব নুর বলেছেন: সুন্দর প্রেম পত্র লিখেছেন।

২৩ শে ডিসেম্বর, ২০১৭ ভোর ৬:০৮

সানবীর খাঁন অরন্য রাইডার বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.