নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যেমন ইচ্ছে লেখার আমার ব্লগের খাতা।

Never argue with idiots. They bring you down to their level and then beat you with experience

সন্দীপন বসু মুন্না

অন্য সবার মতোই জীবনে স্বপ্ন ছিল অনেক। তবে আপাতত বাসা টু অফিস টু ক্লাস টু ঘুম। এক সময়ের স্বপ্ন গল্পকার হওয়া আজ গল্পের মতোই লাগে। বাংলার সাহিত্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা ! ;) ;) তারপরও ভাবি...এই বেশ ভালো আছি... সামু বা অন্যান্য ব্লগ সাইটগুলোতে প্রায়ই ঘোরঘুরি হয়। অনেক কিছুর পরও এই বিলাসিতাটুকু বাদ দিতে পারিনি। তবে শৌখিন ব্লগ লেখালেখি আপাতত বন্ধ। তবুও কাজের খাতিরে লেখাগুলো দিয়ে আপলোড চলছে-চলবে (একই সাথে পাঠকের বিরক্তি উৎপাদনও সম্ভবত!)। ছবিসত্ত্ব: গুগল ও ইন্টারনেটের অন্যান্য ইমেজ সাইটস। যোগাযোগ - ফেইসবুক: https://www.facebook.com/sandipan.Munna ইমেইল: sbasu.munna এট্ gmail.com

সন্দীপন বসু মুন্না › বিস্তারিত পোস্টঃ

নিউইয়র্ক থেকে লন্ডন বিশ্বজুড়ে শাহবাগ

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৪৩







বাংলাদেশের লাখো জনতা যখন শাহবাগের মোড়ে ফেটে পড়ছে বিক্ষোভে, ঝরাচ্ছে আগুনের স্ফুলিঙ্গ তখন হাজার মাইল দূরে বাস করা প্রবাসী বাংলাদেশীদের রক্তেও একই স্লোগান বইছে; তারাও মুখর দেশমাতৃকার শত্রুদের ফাঁসির দাবিতে। নিউইয়র্ক থেকে জাপানের নাগোয়া, লন্ডন থেকে রোমসহ সর্বত্রই প্রবাসীদের মুখে একই স্লোগান তুই রাজাকার, তুই রাজাকার।



যুক্তরাষ্ট্র : একাত্তরের মানবতাবিরোধী অপরাধে দোষী সাব্যস্ত কাদের মোল্লা ও অন্য সব রাজাকারের ফাঁসির দাবিতে নিউইয়র্কে ৬ দিন ধরে স্বতঃস্ফূর্ত বিক্ষোভ চলছে। রাজধানী ঢাকার শাহবাগের তরুণ প্রজন্মের সমর্থনে নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে ‘ঘাতকদের ফাঁসি চাই, আর কোনও দাবি নাই’ স্লোগানে সমবেত হন প্রবাসীরা। বাংলাদেশের বিশাল একটি পতাকার সঙ্গে ‘একাত্তর’ লেখা ব্যানার এবং ঘাতকদের ছবিসংবলিত পোস্টার নিয়ে সবাই অংশ নেন। বক্তারা বলেন, আমরা যুদ্ধাপরাধীদের বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান, ইসলামী ব্যাংক, ইবনে সিনা, রেটিনা, ফোকাসসহ অন্যান্য প্রতিষ্ঠান বয়কট করব। আমরা মনে রাখব এগুলোর মাধ্যমে অর্থ সংগ্রহ করে তারা এ দেশে স্বাধীনতাবিরোধী অপতৎপরতা চালিয়ে যাচ্ছে। এক কথায়, রাজাকার আলবদরদের সব সামাজিক, ব্যবসায়িক ও সাংস্কৃতিক কর্মকাণ্ড নিষিদ্ধ করার লক্ষ্যে কাজ করব। এমনকি যেসব প্রতিষ্ঠান শিশুদের সাম্প্রদায়িকতায় উদ্বুদ্ধ করতে কাজ করছে, তাদেরও বয়কট করার অঙ্গীকার করেন তারা। আজও জ্যাকসন হাইটসে বিক্ষোভ-সমাবেশের ঘোষণা দিয়েছেন মুক্তিযুদ্ধের পরে প্রবাসীরা। এ ছাড়া বিশ্বখ্যাত বাংলাদেশি স্থপতি ফজলুর রহমান খানের (এফআরখান) কীর্তি সিয়ার্স টাওয়ারের শহর শিকাগোয় ‘ইউনিভার্সিটি অব ইলিনয় অব শিকাগো’র ছাত্ররা গণজমায়েতের আয়োজন করে।



জাপান : যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে জাপানের টোকিও ও নাগোয়ায় বসবাসরত বাঙালিরা বিক্ষোভ কর্মসূচি পালন করে। টোকিওর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বাঙালি শিক্ষার্থী ও ব্যবসায়ীরা ওসাকা ও টোকিও বে’র পাশের স্থানে জমায়েত হয়। এ ছাড়া সমাবেশ হয় আরেক শহর নাগোয়াতেও। নাগোয়ায় সমাবেশের আয়োজক নাগোয়া ইউনিভার্সিটিতে অধ্যয়নরত আমিনুল হক শাহীন বলেন, আমরা পড়ে আছি অন্য এক মহাদেশে। ছোট্ট এই জীবনে অনেক মিছিলে গিয়েছি, মিনমিন করে স্লোগানের সঙ্গে সুর মিলিয়েছি; কিন্তু সে হয়তো নিজের ইচ্ছায় নয়; অন্যের ইচ্ছায়, অন্যদের ইচ্ছায়। সেটা যতটুকু না নিজের চাওয়া-পাওয়াকে তুলে ধরার জন্য, যতটুকু না নিজের ইচ্ছাকে পূরণ করার জন্য; তার চেয়ে অনেক বেশি অন্যদের চাওয়া-পাওয়া তুলে ধরার জন্য, অন্যদের ইচ্ছা পূরণ করার জন্য। অথচ আজ যখন সব বাংলার মানুষের ইচ্ছা পূরণের দাবি উঠেছে, দাবি উঠেছে এত দিন ধরে জমে থাকা পাপের প্রায়শ্চিত্ত করার, ঠিক তখনটায় মিছিলে যাওয়ার জন্য, স্লোগান দেওয়ার জন্য আমি কিংবা আমরা উপস্থিত নেই শাহবাগের মোড়ে। আর তাই এই বিদেশেও আমাদের এই প্রতিবাদ। গত শনিবার নাগোয়া ইউনিভার্সিটির মূল ক্যাম্পাসে এক বিক্ষোভ কর্মসূচি পালন করে। সমবেত কণ্ঠে জাতীয় সংগীতের মাধ্যমে কর্মসূচি শুরু করে তীব্র শীতের মধ্যেও নাগোয়া বিশ্ববিদ্যালয়ের মূল বেদিমূলে মানববন্ধন করা হয়। এ সময় কাদের মোল্লা তুই রাজাকার, তুই রাজাকার; গোলাম আজম তুই রাজাকার তুই রাজাকার বলে বিভিন্ন স্লোগান দেওয়া হয়। উপস্থিত সবাই রাজাকার ও যুদ্ধাপরাধীদের জন্য সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দাবি করেন।



রাশিয়া : কাদের মোল্লার ফাঁসির দাবিতে শাহবাগের স্বতঃস্ফূর্ত গণসমাবেশের সঙ্গে সংহতি প্রকাশ ও যুদ্ধাপরাধী কাদের মোল্লার রায় প্রত্যাখ্যান করেন রাশিয়ার মস্কোর প্রবাসী বাঙালিরা। গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসসংলগ্ন একটি ক্যাফেতে শুক্রবার মস্কোয় বসবাসরত বিভিন্ন পেশাজীবী প্রবাসী বাংলাদেশিরা প্রতিবাদ সমাবেশে সমবেত হন। মাইনাস ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা, বৃষ্টি আর কনকনে শীত উপো করে মস্কোর বিভিন্ন প্রান্ত থেকে মানুষ প্রতিবাদ সভায় জড়ো হন। ব্লগার রবিন গুহ বলেন, রাজাকার কাদের মোল্লার ফাঁসি ছাড়া জাতি কোনও রায়ই মেনে নিতে পারে না। তার বিরুদ্ধে ৬টি অভিযোগের মধ্যে ৫টি প্রমাণিত হওয়ার পরও যাবজ্জীবন করাদণ্ডের যে রায় দেওয়া হয়েছে, আমি তাতে হতাশ হয়েছি। সামাজিক ও আন্তর্জাতিক গণমাধ্যমে শাহবাগে তরুণ প্রজন্মের আন্দোলনের সঠিক বার্তা পৌঁছে দেওয়ার জন্য প্রবাসীদের আহ্বান জানান অনলাইন অ্যাক্টিভিস্ট সৈকত। রাজাকারদের সর্বোচ্চ শাস্তির দাবিতে আগামীতে মস্কোয় মানববন্ধন, বাংলাদেশ দূতাবাসে স্মারকলিপি প্রদান ও প্রবাসীদের কাছ থেকে গণস্বার সংগ্রহ করা হবে।



অস্ট্রিয়া : শাহবাগের ঢেউ গিয়ে আছড়ে পড়েছে অস্ট্রিয়ার ভিয়েনায়। কাদের মোল্লাসহ একাত্তরের জল্লাদদের ফাঁসির দাবিতে ৯ ফেব্রুয়ারি স্থানীয় সময় সকাল ৯টায় অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার আলটেলায় প্রবাসী বাঙালিদের এক প্রতিবাদ সমাবেশ হয়। ঘাতকদের ছবিসংবলিত ব্যানার-ফেস্টুন নিয়ে দল-মতনির্বিশেষে বিপুলসংখ্যক বাঙালি সমাবেশে উপস্থিত হন। বাঙালিদের স্বতঃস্ফূর্ত এই সমাবেশের স্লোগান ছিল একটাই-কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধীর ফাঁসি চাই। সমাবেশে সভাপতিত্ব করেন অস্ট্রিয়াপ্রবাসী মানবাধিকারকর্মী লেখক সাংবাদিক এম নজরুল ইসলাম। সমাবেশে ঢাকায় আন্দোলন শুরু করা তরুণ প্রজন্মকে অভিনন্দন জানানো হয় এবং তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার শপথ নেন অস্ট্রিয়াপ্রবাসী বাঙালিরা।

ইতালি : ইতালির মিলান ও রোমে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভের আয়োজন করা হয়। এ সময় কাদের মোল্লার ফাঁসির দাবিতে প্ল্যাকার্ড ও পোস্টার বহন করে প্রতিবাদকারীরা।

যুক্তরাজ্য : যুক্তরাজ্যের লন্ডনসহ বিভিন্ন শহরে প্রবাসী বাঙালীরা প্রতিবাদ সমাবেশের আয়োজন করে।



এ ছাড়া যুদ্ধাপরাধী জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লার সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের দাবিতে প্রতিবাদ ও মানববন্ধন হয়েছে ভারত, যুক্তরাজ্য, কানাডা, স্পেন, ডেনমার্ক, সুইডেন, জার্মান, অস্ট্রেলিয়া, রাশিয়া, ব্রাজিল, নরওয়ে, ফ্রান্স, মালেয়শিয়া, আফগানিস্তান, সৌদি আরব, কুয়েত, আলজেরিয়া, হংকং, সিঙ্গাপুর, কুয়েত, বাহরাইন, কাতার, সুইজারল্যান্ড, লিবিয়া, ইরাক, ইরান, জর্ডান, ইন্দোনেশিয়া, মেক্সিকো, মালদ্বীপ, ইয়েমেন, ফিলিপাইন, দণি কোরিয়াসহ আরও দেশে দেশে। প্রবাসী বাঙালিরা সংহতি জানিয়েছেন সর্বত্র। তাদের দাবি, কাদের মোল্লার ফাঁসির রায় না দেওয়া এ দেশের মুক্তিযুদ্ধকে অপমান করার মতো। আমরা এ রায় মানি না। আমরা কসাইয়ের ফাঁসি চাই। এক কথায়, শাহবাগের স্ফুলিঙ্গ বুকে সমগ্র পৃথিবী আজ যেন একেকটি শাহবাগে পরিণত হয়েছে বাঙালির কাছে।

মন্তব্য ৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৪৫

বোকামন বলেছেন: পোস্টের জন্য সংগ্রামী লাল সালাম নিবেন

২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৪৬

অপূর্ণ রায়হান বলেছেন: ++++++++++++++

৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৪৭

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
বোকামন বলেছেন: পোস্টের জন্য সংগ্রামী লাল সালাম নিবেন।

৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৫১

প্রতিবাদীকন্ঠ০০৭ বলেছেন: ষড়যন্ত্রকারীদের পতন আজ অবশ্যম্ভাবী।

পোস্টে ++++++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.