নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যেমন ইচ্ছে লেখার আমার ব্লগের খাতা।

Never argue with idiots. They bring you down to their level and then beat you with experience

সন্দীপন বসু মুন্না

অন্য সবার মতোই জীবনে স্বপ্ন ছিল অনেক। তবে আপাতত বাসা টু অফিস টু ক্লাস টু ঘুম। এক সময়ের স্বপ্ন গল্পকার হওয়া আজ গল্পের মতোই লাগে। বাংলার সাহিত্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা ! ;) ;) তারপরও ভাবি...এই বেশ ভালো আছি... সামু বা অন্যান্য ব্লগ সাইটগুলোতে প্রায়ই ঘোরঘুরি হয়। অনেক কিছুর পরও এই বিলাসিতাটুকু বাদ দিতে পারিনি। তবে শৌখিন ব্লগ লেখালেখি আপাতত বন্ধ। তবুও কাজের খাতিরে লেখাগুলো দিয়ে আপলোড চলছে-চলবে (একই সাথে পাঠকের বিরক্তি উৎপাদনও সম্ভবত!)। ছবিসত্ত্ব: গুগল ও ইন্টারনেটের অন্যান্য ইমেজ সাইটস। যোগাযোগ - ফেইসবুক: https://www.facebook.com/sandipan.Munna ইমেইল: sbasu.munna এট্ gmail.com

সন্দীপন বসু মুন্না › বিস্তারিত পোস্টঃ

শান্তি কমেছে বাংলাদেশে

১২ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৭:২৭



শান্তির সূচকে ৯১ থেকে ১০৫তম



সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা সংস্থা ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস-আইইপির ২০১৩ সালের বৈশ্বিক শান্তির সূচকে বাংলাদেশের অবস্থান ১৬২টি দেশের মধ্যে ১০৫তম। ২০১২ সালে এই সূচকে অবস্থান ছিল ৯১তম। গত মঙ্গলবার এ বছরের সূচক (জিপিআই) প্রকাশিত হয়েছে।



এ তালিকায় বিশ্বে সবচেয়ে শান্তিপূর্ণ দেশ আইসল্যান্ড। আর সবচেয়ে সহিংস বা কম শান্তির দেশ আফগানিস্তান। উপমহাদেশে এ তালিকায় বাংলাদেশের চেয়েও নিচে রয়েছে শ্রীলঙ্কা (১১০), ভারত (১৪১), পাকিস্তান (১৫৭) ও আফগানিস্তান (১৬২)। তবে বাংলাদেশের চেয়ে বেশ খানিকটা এগিয়ে নেপাল (৮২)। আর উপমহাদেশের মুখ রা করে পৃথিবীতে বসবাসযোগ্য সেরা ২০টি দেশের মধ্যে ঠাঁই করে নিয়েছে ভুটান।



শান্তি-সূচকবিষয়ক ‘দ্য গার্ডিয়ান’ পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা সংস্থা ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) এই বার্ষিক সূচক তৈরি করেছে। সূচকে বিশ্বের ১৬২টি দেশ অন্তর্ভুক্ত করা হয়েছে।



সংস্থাটি বলছে, বিশ্ব শান্তি কমে গেছে। গত ৬ বছরে ৫ শতাংশ শান্তি কমেছে। সামাজিক ও ব্যক্তিগত নিরাপত্তা, সহিংসতার মাত্রা, সামরিকায়নের মাত্রা, অপরাধের প্রবণতা, সংঘবদ্ধ অপরাধ, পুলিশের আনুপাতিক হার, পারমাণবিক অস্ত্রের সমতাসহ ২২টি বিষয়ের ভিত্তিতে শান্তির সূচক তৈরি করা হয়েছে।



সূচকের শীর্ষ ৫টি দেশ হল- আইসল্যান্ড (প্রথম), ডেনমার্ক (দ্বিতীয়), নিউজিল্যান্ড (তৃতীয়), অস্ট্রেলিয়া (চতুর্থ), সুইজারল্যান্ড (পঞ্চম)। এছাড়া মালয়েশিয়া (২৯তম), নেপাল (৮২তম), চীন (১০১তম), শ্রীলঙ্কা (১১০তম), মিয়ানমার (১৪০তম), ভারত (১৪১তম), পাকিস্তান (১৫৭তম), ইরাক (১৫৯তম), সোমালিয়া (১৬১তম), আফগানিস্তান (১৬২তম)। সবচেয়ে কম শান্তিপূর্ণ ২৫টি দেশের মধ্যে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মিয়ানমার রয়েছে।











মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.