নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে সত্যি সত্যি চলে যেতে চায়\nতাকে যেতে দেয়া উচিত...কারন\nহয়তোবা সে চলে যাবার জন্যই\nএসেছে...সবাইতো আপন না;\nঅতিথিও হয় অনেকে...\n

বাংলার ফেসবুক

আমি একজন বেকার ব্লগার

বাংলার ফেসবুক › বিস্তারিত পোস্টঃ

আমি ব্লগে ফেমাস হতে চাই না, চাই সবার বন্ধু হতে

২৭ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:১৫

ব্লগের বন্ধুদের সবার কাছে আমি কৃতজ্ঞ প্রকাশ করছি। আসলে অনেকে সহযোগিতা আর ভালবাসায় ফেসবুক নামাক ভুতটা মাথা থেকে সরাতে পেরেছি। পুরাপুরি এখনও সরেনি।যারা আমাকে বন্ধু ভাবেন প্লিজ তাদের কাছে একটা অনুরোধ।আমি ব্লগে নতুন অনেক কিছুই জানি না। না পারাতা অজ্ঞতা নয়, না জেনে জানার ভ্যান করাটাই অজ্ঞতা। আমি ব্লগে ফেমাস হতে চাই না সবাইকে বন্ধু হিসেবে কাছে পেতে চাই। আমি কম বেশি সবার লেখা গুলি পড়ার চেষ্টা করি। কিন্ত সময়ের স্বল্পতার কারণে অনেকের লেখা পড়েও মন্তব্য দিতে পারি না সে জন্য আগাম ক্ষমা চেয়ে নিচ্ছি। তবে কথা দিতে পারি আমাকে কেহ মন্তব্য করলে দেরিতে হলেও প্রতি মন্তব্য করবো। আমি অনেককে মন্তব্য করেছি কিন্ত মাত্র হাতে গনা কয়েক জনের প্রতি মন্তব্য পেয়েছি। আমি নতুন তাই সবার কাছে সহযোগিতা কামণা করাটাই স্বাভাবিক। আপনারা আমায় এগিয়ে নিয়ে যেতে কি কি করতে হবে তার জন্য পরামর্শ দিলে তার প্রতি কৃতজ্ঞ থাকবো। পোষ্ট কেটাগড়ি এখনো বুঝিনি। কি ভাবে কোন লেখা কোন কেটাগড়িতে দিতে হয় তাও জানি না। আমি কি সত্যি প্রথম পাতায় লেখা পোষ্টের অনুমতি পেয়েছি। সেটা কি ভাবে বুঝবো। দোয়া চাই সকলের যেনো যেতে পারি সব ব্লগার বন্ধুদের দ্বারে দ্বারে। বন্ধুরা আমি বিজয় ফন্ট দিয়ে লেখচ্ছি অনেক সময় অনেক অক্ষর আনা সম্ভাব হয়না। লেখায় ভুল হয়। ভাষাগত ভুল শিক্ষাগত যোগ্যতা কমের করাণে। বন্ধু হতে গেলে শুধু বন্ধুর মতো ব্যবহার ও বন্ধুসূলভ আচারনই যথেষ্ট। ভাল লেখা ভালো পোষ্ট কোন বিষয় না। আপনাদের পরামর্শ পেলে সুন্দর লেখা উপহার দেওয়ার চেষ্ট করবো বলে আশা রাখি। সবার সুসাস্থ্য দীর্ঘ আয়ু কামণা করছি। সবাই ভাল থাকেন।সর্ব শেষ কথা ব্লগে আমি ফেমাস হতে চাই না চাই সবার বন্ধুত্বের হাত।যে হাতের মাধ্যমে আমি আমার ব্লগ চলার পথে পাড়ি দিতে পারি অনেক দুর।

মন্তব্য ৩২ টি রেটিং +২/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ২৭ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:৪৭

সুমন কর বলেছেন: শুভকামনা রইলো.... !:#P

২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:১৪

বাংলার ফেসবুক বলেছেন: সুমন কর @ ভাইজান আপনার প্রতিও শুভ কামণা রইল। দোয়া করবেন খুব তাড়াতাড়ি আমার লেখা প্রথম পাতায় যেন স্থান পায়।

২| ২৭ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:৪৯

সচেতনহ্যাপী বলেছেন: মন্তব্যের প্রতিউত্তর না পাওয়াটা আমারও যথেষ্ট মনোঃবেদনার কারন।।
বিভিন্ন লেখা পড়তে পড়তে দেখবেন আপনার লেখাও সমাদৃত হচ্ছে।।
আর আমিও ব্লগে আসি ২/৩ ঘন্টার জন্য।। সবকটি লেখা আমরও ড়া হয়ে উঠে না।। ভাল থাকুন।।

২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:১৬

বাংলার ফেসবুক বলেছেন: সচেতনহ্যাপী @ ভাই আপনার মন্তব্যে আমি একমত। যখনই সময় পাবেন প্লিজ একবার করে সাক্ষাত করবেন। আপনি কোন সময়ে ব্লগে বসেন।

৩| ২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:২৫

প্রামানিক বলেছেন: প্রথম পাতায় যেতে হলে ভাল লেখা দেয়ার পাশাপাশি পাঠক এবং মন্তব্যর পরিমাণ বেরে গেলেই হবে। ধন্যবাদ

২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১:২৭

বাংলার ফেসবুক বলেছেন: প্রামানিক ভাই তিন দিনে ২৯১টি মন্তব্য করেছি পোষ্ট করেছি ৮টি। মন্তব্য পেয়েছি ৫০ টি। সমস্য একটা লেখার কেটাকরিটি কি ভাবে পোষ্ট করতে হয় বুঝতে পারছিনি। যেমন গল্পো, কবিতা , নিজের ভাবনা, সংবাদ , ছবি ইত্যিদি। প্লিজ আপনার জানা থাকলে আমায় একটু জানাবেন।

৪| ২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১:১৯

গেম চেঞ্জার বলেছেন: না পারাতা অজ্ঞতা নয়, না জেনে জানার ভ্যান করাটাই অজ্ঞতা। < না পারাটা অজ্ঞতা নয়, না জেনে জানার ভ্যান করাটাই অজ্ঞতা।


আপনার এই কথাটা অনেক সুন্দর............। একটি বিষয় মনে রাখবেন। ব্লগে যারা ভাব মারতে চান তাঁরা তেমন একটা বন্ধুত্ব/ফেমাস পান না। পান তারাই যারা ব্লগে মুখর থাকেন কেবল তারাই। আপনি মোটেও মন খারাপ করবেন না যদি কেউ মন্তব্যের উত্তর না দেন।

সাথেই আছি। ভাল থাকুন। শুভকামনা। :) :)

২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১:৩২

বাংলার ফেসবুক বলেছেন: গেম চেঞ্জার @ভাই সাথে থাকতে চেয়েছেন এটাই আমার কাছে অনেক পাওয়া। আসলে আমি ৩ দিনের অনেক কিছু বুঝিনা বা জানি না তবে জানার বোঝার, শিখার চেষ্টা অব্যহত আছে। যদি ফেসবুক হতো হলে আমি না আমার কাছেই অনেক
জন পরামর্শ নেয়। আসলে ভাই সবাই সব কিছু জানে না।

৫| ২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:৩৬

অগ্নি সারথি বলেছেন: বন্ধুত্ব গ্রহন করা হল সহ ব্লগার। পাশে আছি, থাকব। যদি প্ল্যাটফরমটায় নিয়মিত থাকেন।

৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ৩:১৪

বাংলার ফেসবুক বলেছেন: কথা দিলাম যদি সঙ্গে রাখেন কখনো ছেড়ে যাবোনা যদি তাড়িয়ে না দেন পাশ্বেই পাবেন সব সময়।

৬| ২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ২:৫৩

নিমগ্ন বলেছেন: আপ্নার মাথায় গোলমাল আছে। আপনি ফেমাস হতে চান না আর এজন্যই বুঝি পোস্টের ওপর পোস্টে এই কমেন্ট দিয়া বেড়ান.........

বাংলার ফেসবুক বলেছেন: অনেক সুন্দর পোষ্ট। পড়ে ভাল লাগলে । ভাল লাগা রেখে গেলাম সেই সঙ্গে আমার আইডিতে চায়ের নিমন্ত্রণ রইল।আপনার আসার অপেক্ষায় রইলাম কিন্ত। ধন্যবাদ।

ভন্ডামির একটা সীমা থাকা উচিত........... X((

পোস্ট করেছি: ৯টি
মন্তব্য করেছি: ৫১২টি
মন্তব্য পেয়েছি: ১১২টি
ব্লগ লিখেছি: ৪ দিন ৬ ঘন্টা
অনুসরণ করছি: ০ জন
অনুসরণ করছে: ৮ জন

৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ৩:১৯

বাংলার ফেসবুক বলেছেন: ভাইয়া আপনি কেন জানি আমাকে সহ্য করতে পারছেন না। যদি আমি আশায় আপনার কোন সমস্য বা ক্ষতি হয়েছে তাহলে এই প্লেট ফরম থেকে সরে যাই।আমি নতুন আমার অনেক ভুল হবে আপনারা পুরাতন আপনি আমায় পরামর্শ দিবেন ও ভুলগুলো সংশধন করার সুযোগ দিবেন। তা না করে শুধুই খোচা মারছেন আর আপমানিত করছেন। আপনার মূল উদ্দেশ্যটা জানালে উপকৃত হবো।

৭| ৩০ শে নভেম্বর, ২০১৫ ভোর ৪:০৭

নিমগ্ন বলেছেন: এই তো লাইনে আইসেন। ভদ্র আচরণ করেন, ভদ্র ভাষায় আলাপ করেন লোকেরা কখনোই আপনাকে কষ্ট দিতে পারবে না। আমি আপনাকে ব্লগ থেকে বিতাড়িত করতে কমেন্ট করছি না। আপনার আচরণ ও কার্যকলাপে অতিষ্ট হয়ে এইরকম কঠোর কথা বলছি। মনে রাখবেন, গায়ে পড়ে কেউই শত্রুতা করে না।

৩০ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫১

বাংলার ফেসবুক বলেছেন: ভাই আমার ব্লগ বয়স কতো জানেন। এই আইডি নতুন। আমি ৪ বছর আগে আইডি খুলেছিলাম বাট তখন ৭ দিনের আগে মন্তব্য করা যায়নি। লেখা পযাবেক্ষনের জন্য রেখে দিতো তিন মাসে পরও দেখি সে লেখা ২/৩ বার পটিত হয়েছে মন্তব্য তো দুরের কথা ।লেখতে লেখতে লেখা ভোতা হতো কিন্ত ব্লগ টিমদের নজেরে আসতেই পারিনি কখনো নিজের বেখেয়ালে পাছওয়াড হারিয়ে যায় কখনো আমার লেখার কারনে আইডি হ্যাক হয়। তখন সোনার বাংলায় লেখা শুরু করলাম সেখানে ব্লগ ব্যান্ড হওয়া পযন্ত ছিলাম। আমার বর্ণমালায় অনেক দিন ছিলাম। ফেসবুক ব্যবহার করছি মাত্র বছর খানেক হলো। ফেসবুক বন্ধ হবার পর প্রজন্ম ব্লগে লেখতে থাকি শেলিতে লেখলাম হঠাত মনে হলো সময় আছে সামুতে যাই তখন সামুর ঠিকানাই জানা নেই। গুগুল ছাচ করে ঠিকানা পেলাম। পরিছ্রম বেশি করতে হলো না খুব সহজেই আইডিটা খুলে ফেললাম । এখন আপনি বলেন আমি নতুন। শুধু মাত্র লেখা প্রথম পাতায় স্থান পায়নি এটাই শুধু আমার বাকী। আমার উপর কেন ক্ষেপেছেন বুঝতে পারলাম না। আপনি নতুন বলে প্রথমে রেগিং শুরু করলেন। আমিও কেন জানি আপনাকে ভুল বুঝে ওঠার অর্থ না বুঝেই লেখে ফেললাম । ভাই তার জন্য সরি।

৮| ৩০ শে নভেম্বর, ২০১৫ ভোর ৪:২৬

নিমগ্ন বলেছেন: আমি নিশ্চিত(৭৫%) ফেসবুক চালু হলেই আপনাকে আর পাওয়া যাবে না। বরং ব্লগারদের সমালোচনায় হয়ত আজকালের মধ্যেই না-ই হয়ে যাবেন।

এইরকম লাখো আইডি আছে যেগুলো হারিয়ে গেছে ব্লগ থেকে। এর কারণ ব্লগ একটি দ্বায়িত্বশীল প্লাটফর্ম। এখানে নাম কামানো বা হিট কামানো যদি কারো লক্ষ্য থাকে তবে তাকে মানসম্মত পোস্ট কিংবা কমেন্ট করেই করতে হবে। আত্মমর্যাদাশীল ব্লগার যদি হিট কামানোর ইচ্ছাও থাকে তবে সেটা গোপন রাখেন। তিনি অন্যের পোস্টে কখনোই গিয়ে বলেন না "ভাই, আমার ব্লগে একটু ঘুরে যাবেন।"

তবে ব্লগ হিট কামানো বা নাম কামানোর জায়গা নয়। নিজের মত/ভাবনা/সাহিত্য/কবিতা/গল্প/চিন্তা প্রকাশের জায়গা। অন্য বিজ্ঞ ব্লগারদের সাথে উন্মুক্ত মত বিনিময়ের জায়গা। এখানে মানসম্মত পোস্ট হওয়ার পরও হিট পায় না ব্লগার/পাঠকের আগ্রহের পোস্ট না হলে। সেক্ষেত্রেও হিট না পড়ার আশংকায় ঐ ব্লগার কোন সময়ই নিজের চিন্তা প্রকাশের ক্ষেত্রে নিজেকে সংকুচিত করে রাখেন না।

এছাড়া ব্লগে আড্ডা দেয়া যায়, ক্যাচাল, বিতর্ক করা যায়। অনেক সময় অশালীন ভাষায় আক্রমণ করাও হয়, প্রতি আক্রমণ করা হয়। তবে যারা বেশি তেড়িবেড়ি করে তাদের জন্য তো মডারেশন টিম আছেই।

মডারেশন আপনাকে এখন পর্যবেক্ষণে রাখছেন। আপনার পোস্ট ও কমেন্ট যদি মানসম্মত হয় তবে আপনি খুব সহজেই ১ম পাতায় পোস্ট দেবার অনুমতি পাবেন। ১ম পাতায় পোস্ট যেতে আমার ১৫ দিন অপেক্ষা করতে হয়েছে।

ব্লগে যদি নিজের অসামঞ্জস্যতা ও চলনের অভাব প্রকট দেখেন তবে বুঝতে হবে আপনার মধ্যে মানসিক অধৈর্য কাজ করছে। আর তাড়াহুড়ো কোন সময়ই ভাল কিছু দেয় না।

আপনি ব্লগের সিনিয়র ব্লগারদের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়েন, আমি এক্ষেত্রে শায়মা, আরজুপনি, মামুন রশিদ, হাসান মাহবুব উনাদের লেখাগুলো পাঠ করার পরামর্শ দিই।

এছাড়া বর্তমানে খুবই জনপ্রিয় ও মানসম্মত পোস্ট দানকারী জিনিয়াসদের পেতে শায়মা আপুর এই পোস্টে যেতে পারেন।

এক ঝাঁক জিনিয়াস নিউ জেনারেশন অব আওয়ার ব্লগ

আমার চোখে পড়েছে আপনি গেমচেঞ্জারের পোস্টে গিয়ে কমেন্ট করেছেন। উনার সামু ব্লগের সহজপাঠে মন্তব্য করেছেন। এছাড়া রক্তিম ভাইয়ের পোস্টেও মন্তব্য করেছেন। সমস্যা হলো আপনি পোস্ট না পড়েই মন্তব্য করার চেষ্টা করেছেন। যেটা সবা-ই বুঝতেছে। আর আপনার ওজন কমিয়ে নিচ্ছে নিজেদের ভাবনায়। এটাই আপনার ব্লগ থেকে চলে যাবার মূল কারণ হবে।

আপনি যদি ভাল একটি মন্তব্য করেন তবে দেখবেন অন্য ব্লগাররা আকৃষ্ট হয়ে এমনিতেই আপনার ব্লগ পাতায় এসে পোস্টে কমেন্ট করবে। অনুভূতি শেয়ার করবে।

এভাবেই আপনি ব্লগে নিজেকে সক্রিয়ভাবে যুক্ত করতে পারবেন। হয়ে ওঠবেন সামুর একজন নিয়মিত ও আস্থাভাজন ব্লগার।

৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:০১

বাংলার ফেসবুক বলেছেন: আমি আপনাকে কয়েকটা লিং দিতে পারি শেখানে কয়েকমত কমেন্ট আছে প্রতি মন্তব্যও আছে। বাট সে মন্তব্য প্রতি মন্তব্য পোষ্টের লেখার সঙ্গে কোন মিল নাই। দেখলেই বুঝবেন ওঠা জ্যাষ্ট আড্ডা পোষ্ট। কারণ ওনাদের সঙ্গে সবার সঙ্গে সবার সু সম্পর্ক। একেক জন ১০টির বেশি মন্তব্য করেছে একটা মন্তব্যের ২/৩ টি প্রতি মন্তব্য রয়েছে সে ব্লগে অনেক প্রবিণ এবং নতুনদের পরামর্শ ও উতশাহিত করেন। আপনি বলেন তো কতোজন মন্তব্যকারী পোষ্ট অনুযায়ী পোষ্টের মন্তব্য করে। আমি যখন মন্তব্য কারীর মন্তব্যের সঙ্গে পোষ্টের মিল খুজে পাই না তখন আমি নতুন সবাইকে রেডিমেড কমেন্ড লেখে চায়ের নিমন্ত্রণ করেছি। এটাই কি আমার আপরাধ ।(আমার চোখে পড়েছে আপনি গেমচেঞ্জারের পোস্টে গিয়ে কমেন্ট করেছেন।) ওনার পোষ্টের সঙ্গে মন্তব্যকারীর মন্তব্য সঠিক আছে কি আপনি বললেন আপনাকে বিচার দিলাম। খানে আপনিতো সমোলচনা করলেন না। আমি ১০০% চেলেঞ্জ করছি ওই পোষ্টে ৪টি পোষ্টের সঙ্গে মন্তব্যর মিল আছে পড়ে বাকী গুলো কি?

৯| ৩০ শে নভেম্বর, ২০১৫ ভোর ৪:৩০

নিমগ্ন বলেছেন: আশা করি ভুল বোঝার অবসান হবে। :)

(তবে পোস্ট না পড়ে কমেন্ট করার ট্রেন্ড না কমালে আপনি নিগৃহীত হবেন। আবারো সাবধান করে দিচ্ছি)

৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:১০

বাংলার ফেসবুক বলেছেন: অন্যদের পোষ্ট যদি এমন মন্তব্য করতে দেখতাম তা হলে নিজে থেকেই সাবধান হতাম। আমি যেহেতু ৫ শতর বেশি মন্তব্য করেছি। অন্তত না পড়লে চোখ বুলাইছি। অনেক গুলি পড়েছি। সেখানকার মন্তব্যের পরিবেশে বুঝে আমি চোখ বুঝে কোপ মেরেছি। আর আমি দেখছি অনেক কবিতা না গল্পো বুঝার উপায় নেই তাদের লাইক কমেন্ট পাঠক অনেক দেখি। আমি তো মাত্র হাতে গনা কয়েকটি পোষ্টে লাইক দিয়েছি। আমি ফেসবুকে কখনো মন্তব্যের প্রতিন্তব্য করিনি তাই আমি প্রতি মন্তব্য লেখার অভ্যাস হয়নি।আস্তে আস্তে সব ঠিক হবে। সোনর বাংলা ব্লগে নীলসালুর সঙ্গে আড্ডা পোষ্ট নিয়ে ঝগড়া শেষে ব্লগে ২ ভাগে বিভাক্ত হয়ে ব্লগে থেরাবেড়া হয়ে গেলো। আপনি ধারণা করতে পারেন আমি ৫ দিন ব্লগে থাকলে কতো ঘন্ট সময় দিয়েছি। ৮০ ঘন্টার মতো সময় দিয়েছি।

১০| ৩০ শে নভেম্বর, ২০১৫ ভোর ৪:৫৬

নিমগ্ন বলেছেন: এই পোস্টের লেখা ও কমেন্টগুলো মনোযোগ দিয়ে পড়েন। তবে কুল মাইন্ডে।

http://www.somewhereinblog.net/blog/ondhobindu/30089441

৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:২১

বাংলার ফেসবুক বলেছেন: আপনি যে লিংটা দিলেন। সেই পোষ্টের সঙ্গে মাত্র (গুলশান কিবরীয়া) মন্তব্য ঠিক আছে আর বাকীরা আমার মতোই দায় সারা মন্তব্য করেছে। পড়ে ভাল লাগলো পিয়তে নিলাম চেলেঞ্জার ভাইতো ইসলামকে মানলেন না ওনি ইসলামের মধ্যে অঙক খুজলেন। আপনি কোন মন্তব্যটিকে প্রধান্য দিচ্ছেন। আমি সেই মন্তব্যের উপর প্রতি মন্তব্য বরবো।

১১| ৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:৪৭

নিমগ্ন বলেছেন: পড়ে ভাল লাগলো পিয়তে নিলাম চেলেঞ্জার ভাইতো ইসলামকে মানলেন না ওনি ইসলামের মধ্যে অঙক খুজলেন। আপনি কোন মন্তব্যটিকে প্রধান্য দিচ্ছেন। আমি সেই মন্তব্যের উপর প্রতি মন্তব্য বরবো।


চেলেঞ্জার কে??

০১ লা ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৪

বাংলার ফেসবুক বলেছেন: আপনি চেলেঞ্জার আইডিতে মন্তব্য করায় আপনি সেইটা আমায় মন্ত্যবের মধ্যে তুলে ধরেছেন। তখনই আমি ওনার সেই পোষ্ট বিষয়ে আপনাকে অবগতি করে বললাম ওনার পোষ্টের সয্গে মন্তব্য প্রতিমন্তব্যর সঙ্গে মিল নাই মনো হলো আড্ডা খানা সেখানে তো আপনি কোন মন্তব্য করলেন না। ওনারা ছিনিয়ার বলে।

১২| ০১ লা ডিসেম্বর, ২০১৫ ভোর ৬:৩৪

নিমগ্ন বলেছেন: লেখক বলেছেন: আপনি যে লিংটা দিলেন। সেই পোষ্টের সঙ্গে মাত্র (গুলশান কিবরীয়া) মন্তব্য ঠিক আছে আর বাকীরা আমার মতোই দায় সারা মন্তব্য করেছে। পড়ে ভাল লাগলো পিয়তে নিলাম চেলেঞ্জার ভাইতো ইসলামকে মানলেন না ওনি ইসলামের মধ্যে অঙক খুজলেন। আপনি কোন মন্তব্যটিকে প্রধান্য দিচ্ছেন। আমি সেই মন্তব্যের উপর প্রতি মন্তব্য বরবো।


আপনি মন্তব্যগুলো পড়েন নি অথবা পোস্টের অন্তর্নিহীত তাৎপর্য বুঝতে পারেন নি। আপনার ৩টি ছাড়া সবাই-ই প্রাসঙিক কথা বলেছেন। সে ব্যাপারটি হয়তো বুঝতে পারেন নি।

০১ লা ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৪

বাংলার ফেসবুক বলেছেন: Click This Link



ওখানে আমার মন্তব্য ছিল এই।(বাংলার ফেসবুক বলেছেন: ফ্যান পোষ্ট এতো সুন্দর হয়। আর সবই মিলে কি ভাবে আড্ডা মারলেন বোঝার উপায় নেই। পোষ্ট বিষয়ে মন্তব্য না করেও অনেক সুন্দর পরিবেশে কতো মজা করা জায়। আসলে আপনারা অনেকদিন থেকে এক পরিবারের সদস্য কি না। যখন আমিও ওই পরিবারে সদস্য হবো সব কিছু বঝবো তখর আমিও মজা করুম কথা দিলাম। )



নিমগ্ন বলেছেন: @সাহসী ভাই! কি হইলো? ভুই পাইসেন নাকি?????
হেলেপ লাইগলে কয়েন। ঠিক আছে?

এইরম মামলা লড়তে হেলেপ কইরতে আঁর জুড়ি মেলা ভার।
আপনার মন্তব্য কি পোষ্টের সঙ্গে মিল আছে।

(আমার একটা সমস্য হইছে মন্তব্য করতে পারছি না। করতে গেলেই এই লেখা ভেসে উঠে)

একটি ভুল পাওয়া গেছে

sorry,you are not allowed to comment in this blog
এর সমাধান কি। না কেহ রিপোট করেছে।

১৩| ০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ১২:২৭

নিমগ্ন বলেছেন: "এছাড়া ব্লগে আড্ডা দেয়া যায়, ক্যাচাল, বিতর্ক করা যায়। অনেক সময় অশালীন ভাষায় আক্রমণ করাও হয়, প্রতি আক্রমণ করা হয়। তবে যারা বেশি তেড়িবেড়ি করে তাদের জন্য তো মডারেশন টিম আছেই।

মডারেশন আপনাকে এখন পর্যবেক্ষণে রাখছেন। আপনার পোস্ট ও কমেন্ট যদি মানসম্মত হয় তবে আপনি খুব সহজেই ১ম পাতায় পোস্ট দেবার অনুমতি পাবেন। ১ম পাতায় পোস্ট যেতে আমার ১৫ দিন অপেক্ষা করতে হয়েছে।

ব্লগে যদি নিজের অসামঞ্জস্যতা ও চলনের অভাব প্রকট দেখেন তবে বুঝতে হবে আপনার মধ্যে মানসিক অধৈর্য কাজ করছে। আর তাড়াহুড়ো কোন সময়ই ভাল কিছু দেয় না।"


ভেবেছিলাম ঐদিন বুঝানোর পর আপনি স্বাভাবিক চিন্তা করতে পারবেন। কিন্তু তা না করে আপনি নিয়মিত আগের ভুল কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। ব্লগের মডারেশন এত বোকা না যে আপনার এই অপচিন্তা তাঁরা ধরতে পারবে না।

আপনি ঘন্টার হিসেবের কথা বলেন। আপনি বেশি সংখ্যক মন্তব্য করে সঠিক কাজ করেছেন বলেও বুঝানোর চেষ্টায় লিপ্ত হন। এতে আপনার হিপোক্রসির ব্যাপারে নিশ্চিত হওয়া যায়।

যে পোস্টের লিংক দিলেন সেটি এ মাসের সবচেয়ে ফেমাস ৩ পোস্টের একটি। অথচ আপনি কি-না সেখানে অন্য ব্লগারদের দেখিয়ে অপ্রাসঙিক মন্তব্যকে বৈধ করতে চাইছেন। উপরে বোল্ড করা অংশে দেখুন, আড্ডা/ক্যাচাল পোস্টও ব্লগে চলে। এগুলো ব্লগারদের একঘেয়ে মনোভাব কাঁটাতে সাহায্য করে। আর আড্ডা পোস্টে নানা প্রসঙ চলে আসতেই পারে।

অথচ আপনি অনেক পোস্টে গিয়ে কি করলেন? যথেচ্ছা কমেন্ট করে আসলেন। আরণ্যক রাখালের পোস্টে উনি আপনাকে কি বলেছিলেন খেয়াল করেন নি? অন্ধবিন্ধু পোস্টে আরেকটি আর্টিকেল কপি পেস্ট করে আসলেন।

ব্লগাররা এতো বোকা হলে তো ব্লগে পাবলিকে গিজগিজ করতো। আপনি ব্লগের স্বাভাবিক পরিবেশ ব্যহত করেছেন।
শুনুন! মডারেশন টিম এতো বোকা না যে, আপনি যা ভাবছেন, যে অভিযোগ, অনুযোগ করছেন তাই শুনবে। ব্লগে আপনি প্রথম দিন থেকেই অস্বাভাবিক হারে কমেন্ট করে যাচ্ছেন এবং গঠনমূলক পরামর্শ দেয়ার পরও আপনি তা শুনছেন না। আপনি যেটা চিন্তা করছেন সেটাই ফাইনাল করে রাখছেন। আপনি না বুঝার ভান করছেন, অন্য ব্লগারদের দৃষ্টাকর্ষণকল্পে তাঁদের ব্লগে যেয়ে অযাচিত ও অপ্রাসঙিক কথা ছুড়ে আসছেন। কখনো চায়ের দাওয়াত দিয়ে ফাও কমেন্ট করে আসছেন। কোন সময় এক বা দুলাইনে মূল প্রসঙের বাইরে কোন কথিকা ছুঁড়ে চলে আসছেন।

আপনি যে দ্রুত সাফল্যের আশায় এখানে পদচারণা করছেন সেটা নিয়ে হিপোক্রেসি করছেন। এমনকি নিজের ভুলগুলো স্বীকার করতে রাজি নন। আমি তো মনে করি মডারেশন ঠিক কাজই করেছেন।

০৩ রা ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৩১

বাংলার ফেসবুক বলেছেন: মনে হয় আপনার পরামর্শের পর আর কোন মন্তব্য অপ্রসাঙিক হয়নি। প্রথম ২/৩ দিন এ রকম হয়েছিল। যখন সঠিক পথে হঠতে গেলাম তখনই হোচোট খেলাম। অসলে লেখার চেয়ে মন্তব্য করার মজাই আলাদা তা আগে বুঝিওনি করিওনি। যখন বুঝলাম তখন অনেক দেরি হয়েছে। সুন্দর গঠন মূলক পরামর্শ দিয়ে সহযোগিতার জন্য শুভেচ্ছা রইল।

১৪| ০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৩০

নিমগ্ন বলেছেন: এখন আপনাকে অপেক্ষা করতে হবে। এছাড়া আরেকটি উপায় অবশ্য আছে। সেক্ষেত্রে আমার পরামর্শ হলো আপনি ফিডব্যাকে মেইল করে নিজের ভুলসমূহ স্বীকার করে, পরবর্তীতে এই ভুল না করার অঙিকার করতে পারেন। কাজ হতে পারে।

০৩ রা ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৩৮

বাংলার ফেসবুক বলেছেন: অনেক পরামর্শ দিয়ে আপনার অনেক মূল্যবান সময় নষ্ট করেছেন। আর একটু করেন।ফিডব্যাকে মেইলটা কোথা থেকে দিতে হয় বা মেইল ঠিকানাটাই বা কি প্লিজ জানাবেন। আমি আপনাদের উদ্দিশে করে পরামর্ম সহযোগিতা কামণা করেছি কেহ আপনার মতো করে পরিস্কার ভাবে মন্তব্য করেনি। আজ যেমন কতো যত্ন করে ধারলো চাকু দিয়ে খোচা দিচ্ছেন তবু খারাপ লাগছেনা কারণ যা করছেন তা আমার ব্লগের ভবিষ্যত ভালর জন্যই করছেন। সেই বুঝলাম কিন্ত অনেক দেরিতে। মন্তব্য করতে না পারলে অসলে ব্লগে বেশি সময় দেওয়া অসম্ভব হয়ে যায়। ধন্যবাদ

১৫| ০৩ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৯

নিমগ্ন বলেছেন: ফিডব্যাকের ইমেইলও জানেন না? ব্ল টিউটোরিয়ালও পড়েন নি, তাই না?

http://www.somewhereinblog.net/tutorial

১৬| ০৩ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৪৪

শক্র হতে চাই বলেছেন: সবাই চায় নিজেকে অন্যের কাছে পরিচিত হিসেবে পরিচিত হতে আপনি শিরনামেই বাজি মাত করতে চাইন। ঠাকুর ঘরে কেরে ঘরের ভিতর থেকে বলে আমি তো কলা খাইনি। কৌশলটা ভালই করেছেন। ফেমাস আপনার লেখায় করবে আপনার চেহারা আইডিতে হবে না। ভাল লেখেন পাশ্বেই পাবেন।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৩২

বাংলার ফেসবুক বলেছেন: মন্তব্যের জন্য শুভ কামণা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.