নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে সত্যি সত্যি চলে যেতে চায়\nতাকে যেতে দেয়া উচিত...কারন\nহয়তোবা সে চলে যাবার জন্যই\nএসেছে...সবাইতো আপন না;\nঅতিথিও হয় অনেকে...\n

বাংলার ফেসবুক

আমি একজন বেকার ব্লগার

বাংলার ফেসবুক › বিস্তারিত পোস্টঃ

আমারও একটা মন আছে আছে সেই মনে প্রেম ভালবাসা

২৮ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৫:১২

আমারও একটা মন আছে আছে সেই মনে প্রেম ভালবাসা।প্রত্যেক মানুষের মতো আমারও প্রেম করার আগ্রহ আছে। কেন থাকবেনা,অন্যের থেকে আমি কম কিশে, মন আছে আছে সুন্দর একটা ছিলিম বডি। রাস্তা বের হলে রাস্তার ছেলেরা হ্যাংলার মতো কুকুরের মতো ডেব ডেব করে তাকিয়ে থাকে মনে হয় সুযোগ পেলে শুকুনের মতো মরা গুরুকে যেমন ছিরে খায় তেমনি আমার সরম শরিলটা খেয়ে ফেলবে। আমি বুঝতে পেরেও না বোঝার ভ্যান করি। মাথা নিচ করে হাটলেও দৃষ্টিটা অনেক দুর পর্যন্ত নিয়ন্ত্রণ করে। অনেক সময় বিরক্ত লাগে আবার অনেক সময় ভালও লাগে। আয়না দাড়িয়ে সেই সব ছেলেদের কথা ভাবি আসলে ওদেরতো কোর দোষ নেই। সবাইতো সুন্দরের পুজারি। আমি সব সময় সাধারণ পোষাক পড়ে বেরে বেড়াই। কখনো সকখো একটু সেজে বের হলে সে দিন রাস্তার ২ ধারের মুনুষগুলোর দৃষ্টি শুধুই আমার উপর । ওদের দিক দেখে খুব আফশোস লাগে। আমি ওদের এই বোকামি দেখে মনে মনে মুচকি হাসি আর ভাবি আমার এই লুকানো হাসি কেহ ঠের পায় না।যদি ওদেরকে এই ভাললাগা বা ভালবাসার জন্য বিষয়টি বাস্তবায়ন করতে বলি যে আমায় বিয়ে করো তখন সেই ভাললাগা ভালবাসা ৪৬ হয়ে চুলায় চলে যাবে। সবাই চায় চুটিয়ে প্রেম করি কিন্ত কেহ যেন তার বোনের সঙ্গে তার অন্য বন্ধু যেনো না ভালবাসে। এই বাস্তবতা মেনে নিতে খুব কম মানুষই করতে পারে| আসলে আমরা সবাই সার্থপর কেহ কারো জন্য কারো প্রতি দায়ীত্ব বা কর্তব্যে ১ হাতও এগিয়ে যায় না। শুধু নিজে ভাল আছি কিনা এটাই সর্বদা চিন্তা করি।বাস্তবতা বড়ই নির্মম আর কঠিন। এই নির্মম কঠিন সমাজে যারা শাহস করে কিছু করতে পারে বা এগিয়ে আসে তারাই প্রকৃত মানুষ।আর যারা করতে পারে
তারা আসলেই ভাগ্যবান| সেই ভাগ্যবানদের জানাই সেলুট। আমার একটু সুন্দর মন আছে আছে মনভরা ভালবাসা। সেই ভালবাসা দিয়ে মনের মানুষ্যের সুখ দুঃখে তার পাশ্বে দাড়িয়ে একান্ত সুখ দুঃখকে নিজের করে নিতে।


মন্তব্য ১০২ টি রেটিং +৪/-০

মন্তব্য (১০২) মন্তব্য লিখুন

১| ২৮ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৫

হাবীব আর রাহমান বলেছেন: আমার প্রিয় বন্ধুটি যদি বলে, দোস্ত তোর বোনটাকে আমার কাছে বিয়ে দিবি..? আমি মুচকী হেসে বলবো, তো দিলাম আর'কী..! এতো ছোট করে বলতে হয়! এর কারন কী জানেন..? আমার বন্ধু গুলোর সম্পর্কে আমার ছেয়ে বেশি তার বাবা-মা ও জানেনা।

২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:০০

বাংলার ফেসবুক বলেছেন: আপনার মন্তব্যটা অত্যন্ত সুন্দর । সেই ক্ষেত্রে আফারটা মেনে নিবেন সে যদি হয় স্টাবলিষ্ট হয়। আর যদি সে বেকার হয় তাহলে সে মায়ের ভোগে যাবে।আর সবাইতো প্রেম করে বিয়ের জন্য নয় শুধু টাইমপাছ করার জন্য সেই ক্ষেত্রে উক্তিটি বলেছি।

২| ২৮ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৯

গেম চেঞ্জার বলেছেন: ভাল লিখেছেন। তবে অনেক ছেলেই চায় একটি পবিত্র সম্পর্ক গড়ে তুলতে, কিন্তু ভাগ্যের লীলাখেলায় তারা সেই সূযোগটিও পায় না। এভাবে অনেক মেয়েও পায় না তাঁর জীবনের কোনও মোড়। আফসোস~

২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:০৪

বাংলার ফেসবুক বলেছেন: গেম চেঞ্জার @ আপনার মনটা উদার তাই শুধু ভাল দিকটাই আপনার মনে হয়েছে। আপনার মতো সব ছেলেরা এক নয় । সবাই চায় টাইম পাচ করতে।

৩| ২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:৫৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: মনটা এত ক্ষেপে আছে কেন???

আপনার ভালবাসার স্বপ্ন পূর্ণ হোক :)

২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:০৭

বাংলার ফেসবুক বলেছেন: ভাই জ্যাষ্ট লেখার জন্য লেখেছি আমার জীবনের কোন ঘটনার সঙ্গে এর কোন মিল নাই।

৪| ২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:১৩

আবু শাকিল বলেছেন: আপনার লেখা পড়ে ।আমি আপনার পেরেমে পড়ে গেছি ।এখন বলেন -কিভাবে প্রস্তাব দিলে,আপনি আমাকে বিয়ে করবেন ?

২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:২৩

বাংলার ফেসবুক বলেছেন: আবু শাকিল @মন্তব্য করার জন্য ধন্যবাদ ৩ নং প্রতিমন্তব্যে আপনার উত্তর খুজে পাবেন। ভাল থাকেন আবার দেখা হবে সেই অপেক্ষায় রইলাম।

৫| ২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:১৬

খেয়া ঘাট বলেছেন: আবু শাকিল বলেছেন: আপনার লেখা পড়ে ।আমি আপনার পেরেমে পড়ে গেছি ।এখন বলেন -কিভাবে প্রস্তাব দিলে,আপনি আমাকে বিয়ে করবেন ? :) :) :) :)

২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:২৫

বাংলার ফেসবুক বলেছেন: খেয়া ঘাট, আপনি ভাই না বোন জানি না। তবে বন্ধু এইটা জানি ওনি মন্তব্য করার পূর্বে ৩ নং প্রতিমন্তব্য খেয়াল করেনি। আবার দেখা হবে কোন এক সময়ে সেই অপেক্ষায় রইলাম।

৬| ২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:২৫

খেয়া ঘাট বলেছেন: পৃথিবী সৃষ্টি থেকে শেষ পর্যন্ত ভালবাসারই জয় হবে। সবারই মনে ভালবাসা রয়েছে। কিন্ত সবার কপালে সেই ভালবাসা সহ্য হয় না। আপনার মনে দেখি দুখের সমুদ্রের ঢেউ আঁচড়ে আঁচড়ে পড়ছে ----------:) :)

২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:৫৪

বাংলার ফেসবুক বলেছেন: খেয়া ঘাট ভাই রবি ঠাকুর নজরুল এরা প্রেমের কবিতা বিভিন্ন গল্পে উপনাশে প্রেমের অনেক বল্প কাহিনী লেখেছেন । তাহলে কি আপনি তাদের বলবেন তারা সব সময় প্রেম সাগড়ে হাবুডুবু খাচ্ছে। হুমায়েন আহম্মেদ ওনি টএকটু ব্যতিক্রম। আমি আমার বল্পনায় একটু অবেগে লেখেছি যা কখনো বাস্তবতায় স্পর্শ করেনি। হয়তো কলি আসার পথে।

৭| ২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:৪০

দেবজ্যোতিকাজল বলেছেন: প্রকৃতির যা সত্য তাই সুন্দর ।আঘাত করলে প্রতিঘাত আসে । সমাজ পরিবর্তন হচ্ছে । কিন্তু মানসিকতার পরিবর্তন হচ্ছে না ।

২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:৫৬

বাংলার ফেসবুক বলেছেন: দেবজ্যোতিকাজল বন্ধু আপনার সুন্দর ও গঠন মূলক মন্তব্যের জন্য ধন্যবাদ। আবার দেখা হবে বন্ধু কোন এক সময় সেই প্রতিক্ষায়...

৮| ২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:০১

আবদুল্লাহ িশবলী বলেছেন: কমেন্ট পড়ে হাহাপগে।

লিখা চালিয়ে যেতে থাকুন ইচ্ছেমত।।
বানানের দিকে আরেকটু যত্নশীল হলে আরও ভালো হবে।
হ্যাপি ব্লগিং।

২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:১০

বাংলার ফেসবুক বলেছেন: আবদুল্লাহ িশবলী @ ভাই গ্রামে একটা প্রবাদ রয়েছে কোন শালা বলেরে আমার মুখ খারাপ। আপনার আইডির নামের কি অবস্থা তেমনি আমারও একই অবস্থা। তবু গুরুত্বপূণ পরামর্শের জন্য আপনাকে মোবারকবাদ। আবার আসবেন সেই প্রতিক্ষায় রইলাম।

৯| ২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:০৫

মো: নিজাম গাজী বলেছেন: বাহ াপনি ো বেস ভালো লিখেসেন।

২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:১৩

বাংলার ফেসবুক বলেছেন: মো: নিজাম গাজী ভাই আমি কিন্ত আপনার লেকাও পড়েছি আপনিও খুব সুন্দর লেখেন। আপনার উতশাহিত মন্তব্যের জন্য ধন্যবাদ। আবার আসবেন এই কামণা করি।

১০| ২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:০৬

মুহা. তাহসিন বলেছেন: আমি আপনাকে অনুসরন করেছি আপনিও করতে পারেন

২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:১৬

বাংলার ফেসবুক বলেছেন: মুহা. তাহসিন ভাই অনেক অনেক ধন্যবাদ। অবশ্যই অনুসরণ করবে। কিছু মনে না করলে একটা প্রশ্ন করি। আনুসারিত হলে কি হয় আমি সেটা জানি না।প্লিজ জানাবেন।

১১| ২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:৩৮

অগ্নি সারথি বলেছেন: দেন চা দেন!

২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:৪৭

বাংলার ফেসবুক বলেছেন:
অগ্নি সারথি ভাই না বোন জানি না তবে বন্ধু এটা বলতে পারি। বন্ধু লজ্জায় ফেললেন এতো অতিথীকে আপপায়ন শেষে এখন ঘরে চিনি নাই যদি ডাইবেটিক থাকে তাহলে চিনি ছাড়া চা দিতে পারি।

১২| ২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:৪৭

েমাঃ এহ্‌েতশামুল হক বলেছেন: ছোট করে সুন্দর লিখেছেন। কিছু টাইপো আছে, পোস্ট দেয়ার আগে আরেকবার দেখে নিবেন। শুভ কামনা

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:১৯

বাংলার ফেসবুক বলেছেন: েমাঃ এহ্‌েতশামুল হক ভাই সুন্দর ও গঠন মূলক পরামর্শ দেওয়ার জন্য ধন্যবাদ। আপনার একটা কথা বুঝতে পারলাম না যদি পুনরায় সহজ ভাবে বলেন (কিছু টাইপো আছে, ) এর অর্থটা জানিনা।

১৩| ২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:৫৪

অগ্নি সারথি বলেছেন: খিক! লিঙ্গীয় বিবেচনায় আমি তো পুরুষ। আর যদ্দুর পারি চিনিটা এভয়েড করার চেষ্টাই করি সব সময়। এখন তাইনে চা দেন। চায়ের দাওয়াত দিয়ে বলছে ঘরে চিনি নাই। নেন এক কেজি চিনি গিফট করলাম।

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:২৩

বাংলার ফেসবুক বলেছেন: বন্ধু তো বন্ধুকেই সহযোগিতা করে। আসলে ইমু খুজে পাচ্ছিনা। মন্তব্য বা প্রতি মন্তব্য করতে ইমু কোথায় আছে সত্যি তা জানি না। এখন আপনাকে নিমন্ত্রণ করেও নিজে ও আপনাকে লজ্জার মধ্যে পড়লাম। B-)

১৪| ২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:২৭

অগ্নি সারথি বলেছেন: অখন ঘুমাইতে গেলাম কিন্তু কাল সকালে আবার আসব চায়ের জন্য। চা না খেয়ে এখান থেকে যাব না। :P :P :P

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:৩৭

বাংলার ফেসবুক বলেছেন: আমি ফেসবুকে অনেক চেটিং করেছি কেহ আমায় হঠাত ঠেকাইতে পারেনি। কারণ ওখানকার সব কৌশল আমার জানা আর সংরক্ষণ ছিল। এখানে মন্তব্য ইমু বা অনেক পোষ্ট করে পড়ার লোক নেই। আপনি আমায় ঠিকিয়ে রাখলেন।আসলে আপনি ব্লগে একজন মাত্র বন্ধু যে মন্তব্যের ভিতরেও চেটিং করতে পারে। সেলুট বস। ফেসবুকে লাইক ৫ শত নিচে না এখানে ৫০ জন সদস্যই লেখা পড়েনা। মন্তব্য করবে কি। তাই ভাল লাগে না।কবে যে ফেসবুক খুলবে।

১৫| ২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:৪৮

রক্তিম দিগন্ত বলেছেন: অগ্নি সারথি ভাই,
আমি রিয়েলি কনফুজড! আসলে হইতেছেটা কী?

চাইলেন চা - আবার কন দাওয়াত দিয়া চিনি নাই কইতেছে। চিনি দিলেন - চাও চাইলেন - তরকারী বসানো হইছে?

বুঝতেছিনা ঘটনাটা। /:)

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১:০৭

বাংলার ফেসবুক বলেছেন: রক্তিম দিগন্ত ভাই ওনাকে চা দিতে পালাম না। ওনি চা ও না খেয়েই আমার বাসায় ঘুমাতে চাচ্ছে চা দিতে পারিনি বলে কি একটু বাসিয়া তরকারিটা গরম করে খাওয়াবো না। প্লিজ আপনি যেনে তরকারির ছেন্ট শুকিয়ে এতো রাতে আসেন না।ভাল থাকেন।

১৬| ২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১:৫২

অতঃপর হৃদয় বলেছেন: ভালই লিখেছেন :)

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ২:০২

বাংলার ফেসবুক বলেছেন: আপনার লেখাও খুব সুন্দর

১৭| ২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ২:০৪

রাফা বলেছেন: পড়তে আসিনি কিন্তু ,আপনার বাড়িতে আসতে বলেছিলেন-আসলাম।এখন লান্চ না ডিনার টাইম জানিনা ,তবে আমি কিন্তু চা চাইনা।ফুল কোর্স সার্ভ করতে হবে।

ধন্যবাদ,ফেসবুক সিস্টার।

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ২:২৬

বাংলার ফেসবুক বলেছেন: রাফা এই নামটা কোন লিঙ বুঝতে পারছিনা। এখন শুধু ঘুম আর ঘুম ঘুমের মধ্যে অনেকে চা খাওয়ার অভ্যাস আছে। তবে ঘরে যে চিনি নাই মেহমান তা তো জানেন। ভাই সত্যি আপনার মন্তব্যর ভাষা গুলি আমায় মুগ্ধ করেছে। আসলে আমি ব্লগার নই ফেসবুকের তাই এটজ্যাষ্ট হতে পারছিনা। প্লিজ মাঝে মধ্যে একটু সঙ্গ দিবেন । ভালো থাকেন আবার আসবেন সেই প্রতিক্ষায় রইলাম।

১৮| ২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ২:১৩

এমএইচ রনি১৯৭১ বলেছেন: ভাল লিখেছেন।

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ২:২৮

বাংলার ফেসবুক বলেছেন: এমএইচ রনি১৯৭১ ভাই আপনিও যে আমার চেয়ে ভাল লেখেন। মন্তব্যের জন্য ধন্যবাদ। আবার আসবেন।

১৯| ২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ২:১৬

নিমগ্ন বলেছেন: বাংলার ফেসবুক বলেছেন: অনেক সুন্দর পোষ্ট। পড়ে ভাল লাগলে । ভাল লাগা রেখে গেলাম সেই সঙ্গে আমার আইডিতে চায়ের নিমন্ত্রণ রইল।আপনার আসার অপেক্ষায় রইলাম কিন্ত। ধন্যবাদ।


ব্লগে এইসব চইলপু নো..............

নিজের কোনুই মানসম্মানবোধ নাই।

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ২:৩০

বাংলার ফেসবুক বলেছেন: আমি নতুন বিনা আমন্ত্রণে এখন ফকিরও কারো বাড়ীতে খাইতে যায় না সেখানে আপনার মতো ছাগু কি ভাবে আসবে। মন্তব্যের জন্য ধন্যবাদ ছা গু।

২০| ২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ২:৩৫

নিমগ্ন বলেছেন: আমারে ছাগু/ ছা গু বলাতে যারপরনাই পিরিত হইসি.......................... =p~ =p~ :-P :-P :-P

আউলা ঝাউলা পাগল যে হইসেন সেইডা কি বাসায় জানে??????


এইবার বুইজবেন ঠ্যালা................ :-P

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ২:৩৮

বাংলার ফেসবুক বলেছেন: ব্লগে এইসব চইলপু নো..............

নিজের কোনুই মানসম্মানবোধ নাই। এই ধরনের মন্তব্য ছাগুরা ছাড়া কেহ করে না।

২১| ২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ২:৩৮

নিমগ্ন বলেছেন: ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা ছাছা গুগু
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছাছাগুগুঊঊঊঊঊঊঊউ
ছাছা....গুগু ......
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা...................গু ছা....................গু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা ছাছা গুগু
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছাছাগুগুঊঊঊঊঊঊঊউ
ছাছা....গুগু ......
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা...................গু ছা....................গু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা ছাছা গুগু
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছাছাগুগুঊঊঊঊঊঊঊউ
ছাছা....গুগু ......
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা...................গু ছা....................গু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা ছাছা গুগু
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছাছাগুগুঊঊঊঊঊঊঊউ
ছাছা....গুগু ......
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা...................গু ছা....................গু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা ছাছা গুগু
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছাছাগুগুঊঊঊঊঊঊঊউ
ছাছা....গুগু ......
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা...................গু ছা....................গু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা ছাছা গুগু
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছাছাগুগুঊঊঊঊঊঊঊউ
ছাছা....গুগু ......
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা...................গু ছা....................গু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা ছাছা গুগু
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছাছাগুগুঊঊঊঊঊঊঊউ
ছাছা....গুগু ......
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা...................গু ছা....................গু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা ছাছা গুগু
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছাছাগুগুঊঊঊঊঊঊঊউ
ছাছা....গুগু ......
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা...................গু ছা....................গু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা ছাছা গুগু
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছাছাগুগুঊঊঊঊঊঊঊউ
ছাছা....গুগু ......
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা...................গু ছা....................গু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা ছাছা গুগু
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছাছাগুগুঊঊঊঊঊঊঊউ
ছাছা....গুগু ......
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা...................গু ছা....................গু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা ছাছা গুগু
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছাছাগুগুঊঊঊঊঊঊঊউ
ছাছা....গুগু ......
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা...................গু ছা....................গু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা ছাছা গুগু
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছাছাগুগুঊঊঊঊঊঊঊউ
ছাছা....গুগু ......
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা...................গু ছা....................গু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা ছাছা গুগু
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছাছাগুগুঊঊঊঊঊঊঊউ
ছাছা....গুগু ......
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা...................গু ছা....................গু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা ছাছা গুগু
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছাছাগুগুঊঊঊঊঊঊঊউ
ছাছা....গুগু ......
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা...................গু ছা....................গু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা ছাছা গুগু
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছাছাগুগুঊঊঊঊঊঊঊউ
ছাছা....গুগু ......
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা...................গু ছা....................গু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা ছাছা গুগু
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছাছাগুগুঊঊঊঊঊঊঊউ
ছাছা....গুগু ......
ছাছাগুগু ছাছাগুগু ছাছাগুগু
ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু ছা-গু
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..
ছা...................গু ছা....................গু..
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছা ছা ছা গু গু গু
ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..ছাগু..
ছাগু..ছাগু..
ছাগু..

২৯ শে নভেম্বর, ২০১৫ দুপুর ২:৪৫

বাংলার ফেসবুক বলেছেন: পরিশ্রম করার জন্য ধন্যবাদ।

২২| ২৯ শে নভেম্বর, ২০১৫ সকাল ৮:৩২

রানার ব্লগ বলেছেন: আপনারা মেয়েরাও কিন্তু কোম যান না। সময় ও সুজুগ পেলে ছেলেদের টিজ করতে একদম ছারেন না। আর যদি সেই ছেলে একটু কম বোধ সম্পন্ন হয় তাইলে তো কথাই নাই। হা সমাজে ছেলেরা একোক ভাবে দায়ি। করন পিতৃতান্তৃক সমাজে ছেলারাই বেশি আলোকিত থাকেন আর তাদের দোশ গুলো আমরা সবাই ফক ফকা আলোর মত স্বচ্ছ দেখতে পাই। আর কিছুই বল্লাম না। একোক ভাবে ছেলেদের দোষ না দেয়াটাই ভালো। মেয়েরা যে ছেলেদের কতো ভাবে অপমান অপদস্ত কোরতে পারে আশা করি আপনি তা ভালো ভাবেই জানেন। আর এক টা কথা ফেসবুকে লাইকের বহর দেখে ভাব্বেন না সবাই বুইঝা লাইক দেয়।

২৯ শে নভেম্বর, ২০১৫ দুপুর ২:৫৩

বাংলার ফেসবুক বলেছেন: রানার ব্লগ ভাই গঠন মূলক মন্তব্যের জন্য সাধুবাদ। ভাই কখনো শুনেছেন কোন ছেলেকে বাসে কোন মেয়ে ঠিস করেছে। দেখেন সেখানে আমার আপনার বোন ঠিস না ধর্ষণ হচ্ছে। রাতে আপনি অনাআশে দেশের সবৃত্রে ঘোড়াফেরা করছেন। কিন্ত একটা মেয়ে বেলা ঢুবার পর ঘরে না উঠলে তার পরিবার তাকে বিভিন্ন চিন্তায়। শুনেছেন কখনো কোন মেয়ে কোন ছেলেকে এসিড মেরেছে। প্রেমের পর কোন মেয়ে ছেলেকে ছেরে অন্য কোথায় বিবাহ হলে সেই ছেলে বিয়ের আসর থেকে মৃত্যু পর্যন্ত ওই মেয়েটাকে শান্তিতে থাকতে দেয় না। যদি ভুল ক্রমে শারিরিক সম্পর্ক হয় তাহলে তার সংসার চুলায় যায়। ভাই আরো অনেক উদাহারণ আছে। আসলে ভাই ফেসবুকে সবাইকে চেনা যায়। এই যে আপনি আমাকে চিনছেন না আমি আপনাকে চিনছি না। এটার জন্য ব্লগ কৃতিপক্ষ দায়ী নিজ নামে আইডি খুলা সম্ভাব হয় না।

২৩| ২৯ শে নভেম্বর, ২০১৫ সকাল ৯:৪০

অগ্নি সারথি বলেছেন: @ রক্তিম দিগন্ত, খোদার কসম ভাই আমি কিছু করি নাই। আপায় আমারে চায়ের দাওয়াত দিয়া আইছিল। সুন্দরী রমনী দেখে আমি আর নিমন্ত্রন ফেলতা পারি নাই। রাইতে কিন্তু আমি আমার নিজের বাসায় ঘুমাইছি। আপায় ক্যান তরকারী গরম করতে গেল এইডা আমি জানিনা ভাই।

২৯ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৩:০১

বাংলার ফেসবুক বলেছেন: আপায় ক্যান তরকারী গরম করতে গেল এইডা আমি জানিনা ভাই। আপা দিয়ে শুরু ভাইয়া দিয়ে শেষ মাঝখানে ঘুম । মনে হয় ঘুম ক্লিয়ার হয়নি। আজ চিনির বস্তা নিয়ে আসবো।আপনি আমায় লজ্জায় লজ্জায় লজ্জাপতি বানাইলেন। আপনার শরিল মন ২টাই ভালো আছে।অগ্নি সারথি ভাই ব্লগে মনে হচ্ছে আমি অন্য গ্রহের লোক মনে হচ্ছে। আমি ৪ দিনে এই টুকু বুঝলাম ফেসবুক ব্যবহারকারীদের ব্লগের লেখকরা মন দিয়ে গ্রহণ করতে পারে না। তারা সব সময় অবহেলা আর অবজ্ঞ করে। আপনি মনে হয় ২ কুলের বাসিন্দা তাই হয়তো একটু মেনে নিতে পারছেন।

২৪| ২৯ শে নভেম্বর, ২০১৫ সকাল ৯:৪১

অগ্নি সারথি বলেছেন: দেন অখন এককাপ ধুমায়িত চা দ্যান। গাঁ টা ম্যাজ ম্যাজ করতাসে।

২৯ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৩:০২

বাংলার ফেসবুক বলেছেন: মনে হয় ঘুম ক্লিয়ার হয়নি। আজ চিনির বস্তা নিয়ে আসবো।আপনি আমায় লজ্জায় লজ্জায় লজ্জাপতি বানাইলেন।

২৫| ২৯ শে নভেম্বর, ২০১৫ সকাল ১০:৪২

আজিজার বলেছেন: জানি অাপনি অনেক সুন্দর অথবা সুন্দরী তাই সবাই থাকে। অার অামরা কিন্তু বলিনি আমরা অসুন্দর। চালিয়ে যান।

২৯ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৩:০৫

বাংলার ফেসবুক বলেছেন: আজিজার ভাই কেমন আছেন। নআপনার ইংগিতটা বুঝলাম না। কি চালিয়ে যাবো ক্যাচাল তর্ক। আপনি শান্তি বা ....

২৬| ২৯ শে নভেম্বর, ২০১৫ সকাল ১০:৫০

কান্ডারি অথর্ব বলেছেন:


হুম !

২৯ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৩:০৬

বাংলার ফেসবুক বলেছেন: কান্ডারি অথর্ব ভাই কেমন আছেন। আমরা ক্যাচাল করি আর আপনি সেই ক্যাচলকে সাপোট করে বলছেন হুম।

২৭| ২৯ শে নভেম্বর, ২০১৫ দুপুর ২:১৪

অভ্রনীল হৃদয় বলেছেন: চালিয়ে যান। আর বানানের প্রতি আরেকটু যত্নশীল হবেন আশা করি।

২৯ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৩:০৯

বাংলার ফেসবুক বলেছেন: অভ্রনীল হৃদয় ভাই কেমন আছেন। আপনার সুন্দর পরামর্শের জন্য ধন্যবাদ। আসলে ইচ্ছা করে বানান ভুল হয়না অনেক সময় বোডে ওই অক্ষরটাই খুজে পাওয়া যায়না। তবু যত্নকরতে কৃপনাতা করবো না।

২৮| ২৯ শে নভেম্বর, ২০১৫ দুপুর ২:৫৯

বকস মুজিব বলেছেন: অনেক সুন্দর

২৯ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৩:১১

বাংলার ফেসবুক বলেছেন: বকস মুজিব ভাই আপনার লেখাও কিন্ত আমার চেয়ে অনেক ভাল। মন্তব্যের জন্য ধন্যবাদ।

২৯| ২৯ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৩:০১

রানার ব্লগ বলেছেন: আচ্ছা মেনে নিলাম আমরা খারাপ। এই খারাপ মানুষটার ব্লগে আপনি আমন্ত্রিত , আশা করি আপনার জন্য আন্তত এক গুচ্ছ হাসি নিয়া বসে থাকব।

২৯ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৩:১৩

বাংলার ফেসবুক বলেছেন: রানার ব্লগ ভাই নিজেকে এ ভাবে পিছন ফিরে রাখলে কি ভাবে চিনবো। অবশ্যই আপনার বাসায় যাবো আপনার সুন্দর সাজানো গোছানো ঘড় গুলি ঘুরে ফিরে দেখবো বসার রুমে বসে চা খাবো আর আলাপ করবো। অপেক্ষায় থাকেন।

৩০| ২৯ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৪২

রানার ব্লগ বলেছেন: আপনিওতো মুখ ঘুরিয়ে আছেন।আমি কুৎসিত তাই কাউ কে দেখা দিতে চাই না , আপনি মনে হয় কুৎসিতের সংজ্ঞায় সংজ্ঞায়িত না।

২৯ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৪

বাংলার ফেসবুক বলেছেন: রানার ব্লগ ভাই আপনি না দেখতে পারলেও আমি যাদের দেখছি তারা কিন্ত আমাকে দেখতে পারছে। বাট আপনাকে কেহ দেখতে পারছেনা। ভাল থাকবেন সব সময় পাশ্বে থাকবেন। @চেহারা দিয়ে বিচার করে মূখরা মন দিয়ে মনের ব্যবহার দিয়ে ব্যবহারে বিচার করাটাই মানবিক আর এটাই আমার মনের কথা।

৩১| ২৯ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৫:৩০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বাস্তব আর কল্পনার মিশেলে সুন্দর আবেগিয় বর্ণনা ভাল লাগলো ।

ব্লগে নতুন এলে অনেকে র‍্যাগিং শুরু করে, এই সব গায়ে মাখবেন না ।
আমার ধারনা নিমগ্নর প্রথম কমেন্ট ফান ছিল (ব্লগে এইসব চলে) , যা আপনি ধরতে পারেন নি ।
একটু চোখ কান খোলা রেখে কদম ফেলুন । কাউনটার কমেন্ট বা আর্গুমেন্টে না যাওয়াই ভাল ।

আপনার জন্য শুভ কামনা রইল ।

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:১৫

বাংলার ফেসবুক বলেছেন: ভাইজান শুভ সন্ধ্যা। আসলে আপনার গঠন মূলক পরামর্শ অবশ্য পালান করবো। আসলে ফেসবুকে পরিচিতদের মধ্যে ফরিংএর মতো লাফাইতাম আড্ডা চেটিং লাইক আর পোষ্ট সব মিলিয়ে সময় ভালই কাঠত। ওখানে সবাই পরিচিত এখানে আমি এখন পর্যন্ত কোন পরিচিত কাউকে পেলাম না। আর ব্লগাররা ফেসবুকদের সহজে মেনে নেয় না। এখন পর্যন্ত আমার লেখা প্রথম পাতায় আনতে সক্ষম হলাম না।

৩২| ২৯ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪২

আবু শাকিল বলেছেন: আমি আপনার প্রেমে পড়ে গিয়ে।আর উঠতে পারছি না।
মাইনষেরে দুধ দিয়া চা খাওয়ান!! আমারে দুধ দিয়া এক কাপ চা দিলে খুশি।
প্রোটিন বলতে এতটুকু ই চা তে এক্টু দুধ।
প্রেমে পড়লে মানুষ কত কিছু করে,আমি না হয় আপনার পোষ্ট স্টিকি করার দাবি জানিয়ে গেলাম।

২৯ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৮

বাংলার ফেসবুক বলেছেন: আমার একটা প্রশ্ন আপনি আমার লেখার সঙ্গে প্রেম করবেন না বাস্তবে। আমার মনে পড়েনা এই পোষ্টে মন্তব্যে প্রতি মন্তব্যে কখনো দুধ প্রসঙ্গ এসেছে। এসেছে চিনি প্রসঙ্গে। ভাল থাকুন আবার আসুন এই প্রত্যশা রইল।

৩৩| ২৯ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১০

আবু শাকিল বলেছেন: একজন চায়ে চিনি চেয়েছে।আমি চায়ে দুধ চেয়েছি।
চায়ে দুধ চাওয়া কি অপরাধ ঘটিত কিছু!!!
আমি কিন্তু মাইন্ড করেচি!!
প্রেমের কথা বলচেন ত।

একি ই।
কান টানলে যেমন মাথা আসে।তেমনি আপনার লেখার প্রেমে পড়লে, আপনি আসবেন।
কল্পনায়, বাস্তবে।

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:০২

বাংলার ফেসবুক বলেছেন: আপনি বলেছেন (মাইনষেরে দুধ দিয়া চা খাওয়ান!!) সেই ক্ষেত্রে কি মাইন করতে পারিনা। আর প্রেম সেটা তো উপর ওলাই ঠিক করে রেখেছেন। প্রেমের টানে যদি কাটাতার বাধা হতে পারেনি সেখানে ..... প্লিজ নো মাউন্ড বন্ধু। এখান চায়ের দুধ ঢালতেছি।

৩৪| ২৯ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ফেসবুকে একটা ফিমেল আইডি ৫০০০ ফ্রেন্ড পেতে বেশি সময় লাগেনা । ব্লগে পরিচিত হতে সময় লাগে বৈকি ।
ফেসবুকে লিখা না পড়েও লাইক দেয়া যায় । এজন্য লাইকের অভাব হয়না ।
ফেসবুকে আপনি কি লিখেছেন সেটা না পড়েই একজন বাহবা দিয়ে বসবে , আর ব্লগে বেশির ভাগ পাঠক আপনার লিখা খুঁটিয়ে পড়ে ভুল ত্রুটি ধরিয়ে দেবে ।

আমি অন্তত ৫০ জন লিখকের সম্পর্কে জানি , যাদের বই মেলায় বই বেরিয়েছে । এদের প্রত্যেকেই ব্লগের প্রোডাক্ট । মানে ব্লগে এসেই তারা লিখাটা মান সন্মত করতে শিখেছেন ।

ফেসবুক থেকে ব্লগে এলে প্রথমে একটু নিজেকে অপাংতেয় মনে হয় ।

আপনি প্রচুর পড়ছেন , কমেন্ট করছেন ; লিখছেন ও ভাল । আপনার সবার আপন হতে বেশি সময় লাগবেনা ।

আপনার ব্লগার পরিসংখ্যান দেখলাম । আপনাকে আমি ভাগ্যবানই বলবো ।
আমার প্রথম লিখায় কমেন্ট এসেছিল দুই বছর পর । ৬ মাস যা কেউ পড়েই নি । =p~ ( এখনো যে কেউ পড়ে এমন না)


আপনাকে প্রথম পাতায় এক্সেস দেয়ার জন্য কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি ।
এক্সেস পেলে আরও কিছু বলার ইচ্ছা আছে , যেটাকে ''আপনি গায়ে পড়ে উপদেশ দান''ও ভাবতে পারেন =p~
বাঙালি আবার এ কাজে খুবই পটু । :D

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:১৩

বাংলার ফেসবুক বলেছেন: গিয়াস উদ্দিন লিটন ভাই আপনি হয়তো আমার পোষ্টে দেখেছেন আমি সবার বাছ থেকে সহযোগিতা পরামর্শ চেয়েছে। একবার না বারংবার শেখার শেষ নেই। আমি আপনার পরামর্শগুলো পেয়ে উপকৃত হচ্ছি। আসলে এক পরিবেশ থেকে অন্য পরিবেশে এসে জয়েন্ট খেতে অনেক কাঠ খোর পড়তে হবে। আর ফেসবুক ও ব্লগের যে পার্থক্যটা আসলে আকাশ আর পাতাল। ফেসবুক রিক্সাওয়ালাও চালাতে জানে। আর ফেক আইডিতে ভরা। এখানে যদি ঞ্জাণীরা ছাড়া লেখা পোষ্ট মন্তব্য করার দুঃশাহস কারোই নেই। অনেক লেখা আমি পড়ে থ মেরে যাই কি মন্তব্য করবো। এখানে ঞ্জান অহরণ হয় ওখানে ফাজলামো হয়। তবে ব্লগে কারো পরিচয় পাওয়া খুব দুরহ ব্যাপার। আমি অন্য ব্লগে লেখেছি মন্তব্য করেছি সেই ব্লগ আর সামু অনেক ব্যবধান। আমি কয়েক বছর থেকে চেষ্টা করছি একটা লেখা প্রথম পাতায় স্থান পাক। নতুন বলে অনেকে অবহেলা করে আমার আইডিতে আসেনি। আপনি ভাল থাকেন।

৩৫| ২৯ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমি শিউর নই ৩২ নম্বর কমেন্ট টা আমাকে করা হয়েছে কিনা !
যাক ,

গায়ে পড়ে উপদেশ দান - ১ । :#)

''টাইপো'' - বানান ভুল এর ভদ্ররূপ :P
''টাইপো'' শব্দ দ্বারা বুঝানো হয় , আপনি বানান টা ঠিকই জানেন , কিন্তু টাইপ করতে গিয়ে অসতর্কতায় ভুল হয়ে গেছে ।

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:২২

বাংলার ফেসবুক বলেছেন: জি ভাই ৩২ নং কমেন্টএর উত্তর আপনাকেই করেছি। কোন ভুল বা অভদ্রচিত ভাষা খুজে পেলে ক্ষমা করে দিবেন। আসলে নতুন বউ নতুন সংসারে গিয়ে অনেক জানা বিষয় হারিয়ে ফেলে ওঠা ইচ্ছা করে করে না। আমি এই পরিবেশে নতুন তাই ভুলক্রটি গুলি ভালবাসার অন্তরালে ঢাকিয়ে ফেলে পরামর্শ দিয়ে সুধরানোর সুযোগ দিবেন। আমায় (গেম চেঞ্জার ) ইনি আমায় শুরু থেকে সহযোগিতা করে আসছেন। আর ওনার নতুনদের নিয়ে পোষ্ট করা আমাকে অনেক সহজ করে দিয়েছে।আমি প্রতি মন্তব্য করতে জানতাম না এক ভাই বন্ধুর মতো মন্তব্যের মাধ্যমে শিখাইছে। ভাই এখনও অনেক কিছু আমার অজানা। আর ইমুর ব্যাপারগুলি বা অর্থ গুলি জানিনা। তাই ইমু ব্যবহার করছি না। আপনি আমার যে ইমুগুলো দিয়েছেন ওর অর্থও জানিনা।

৩৬| ২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:০৭

গেম চেঞ্জার বলেছেন: শাকিল বস!! ইউ রকজজজ......। চালিয়ে যান....। B-))

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:২৬

বাংলার ফেসবুক বলেছেন: ভাই ভাল আছেন শুভ হউক রাত্রীকালিন ব্লোগিং।(ইউ রকজজজ......) অর্থটা না জানালে আপনার লেখাটা ব্যর্থ কষ্ট করে লেখলেন কিন্ত আমি বুঝলাম না আপনার পরিশ্রম নষ্ট হতে দিতে পারি না। আর ইমুর অর্থটাও জানি না প্লিজ ভাইয়া জানালে খুশি হবো।

৩৭| ২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:০৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ১২ নম্বর কমেন্টের রিপ্লাইএ আপনি এটা লিখেছিলেন আপনার একটা কথা বুঝতে পারলাম না যদি পুনরায় সহজ ভাবে বলেন (কিছু টাইপো আছে, ) এর অর্থটা জানিনা।
তাই টাইপো বিষয়ে লিখলাম ।

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:১৩

বাংলার ফেসবুক বলেছেন: েমাঃ এহ্‌েতশামুল হক @ ভাই এই ভদ্রলোক আমার মন্তব্যে লেখেছেন। আমি বুঝিনি বলে প্রশ্ন করেছি। সেই প্রশ্ন আবার আপনি আমায় করলেন। টাইপো বিষয়ে জানা থাকলে জানাবেন। এটা আমার লেখা না ওটা মন্তব্যকারীর মন্তব্য আমিও আপনার মতো প্রশ্নদাতা।

৩৮| ২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:০৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার প্রথম পোস্টে কমেন্ট করে এসেছি । B-)

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:২৬

বাংলার ফেসবুক বলেছেন: গায়ে পড়ে উপদেশ দান - ২ =p~

কারো কমেন্ট পছন্দ না হলে কড়া মিঠে দু চার কথা শুনিয়ে দেয়ার দরকার নাই ।
এতে তাঁরা লাই পাবে । টিজার সব জায়গায় আছে ।

এঁদের সংক্ষেপে বলুন -''মন্তব্যের জন্য ধন্যবাদ''।
অনাকাঙ্ক্ষিত কমেন্ট কারী সাথে সাথে চুপসে যাবে সে বুঝবে , তার কমেন্টটা আপনি পছন্দ করেন নি বিধায় এই নিয়ে আর আলোচনায় যেতে চাচ্ছেন না ।

( কৈই ভাই টাইপো তো লেখা দেখতে পেলাম না। টাইপো অর্থটা বলতে বুঝতে পারবো আপনি আমায় কি বুঝাইতে চাইছেন।)
গায়ে পড়ে উপদেশ ২ =p~

৩৯| ২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:২৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ৩৫ নং কমেন্টে টাইপো কি ? তা লিখেছি ।

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:৪৪

বাংলার ফেসবুক বলেছেন: জী ভাই বুঝলাম ৩৫ নং পড়ে বুঝলাম ধন্যবাদ ভাই।

৪০| ২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:৪১

সাহসী সন্তান বলেছেন: আপনার লেখাটা পড়লাম। চমৎকার আবেগ তাড়িত লেখা! অনেক ভাল লাগলো.......!! সেই সাথে প্রত্যেকটা কমেন্ট গুলোও পড়লাম!



আমিও ব্লগে তুলনা মূলকভাবে অন্যদের থেকে নতুনই বলতে পারেন! সেদিক বিবেচনা করলে হয়তো আপনাকে উপদেশ দেওয়া আমার সাজে না তারপরেও বলছি.......

ব্লগ আর ফেসবুক কিন্তু কখনো এক নয়! এখানে একটা কমেন্ট ফেসবুকের একশতটা কমেন্টের সমান। কারণ ব্লগে কেউ কোন কিছু না পড়ে না বুঝে কমেন্ট করে না। তাই সেটা ভাল খারাপ যাই হোক! তাছাড়া ব্লগে ইচ্ছা করলেই ফেসবুকের মত দু'চার কলমের স্ট্যাটাস ও দেওয়া যায় না। ব্লগে যারা লেখে তারা তাদের মেধা, শ্রম, সময় সব কিছু দিয়েই লেখে। সুতরাং ব্লগ আর ফেসবুককে যদি আপনি এক দৃষ্টিতে দেখেন তাহলে আপনি ভুল করবেন! তবে যেহেতু আপনি নতুন সেহেতু আমার মনে হয় আগে ব্লগটাকে ভাল ভাবে পর্যবেক্ষন করা উচিত। তারপর না হয় লিখলেন (একবারেই যে লিখবেন না তা কিন্তু বলিনি)!

তাছাড়া ব্লগ এমন একটা জায়গা, এখানে আপনি ইচ্ছা করলে অনেক উপরে উঠে যেতে পারবেন। আবার যারাই আপনাকে উপরে উঠাবে তারাই প্রয়োজনে একদম নিচে নামিয়ে আনতে পারবে! সুতরাং যাই বলবেন, একটু ভেবে চিন্তে.....!! শুভ ব্লগিং!



আপনার মাধ্যমে গিয়াস লিটন ভাইকে আন্তরিক ধন্যবাদ, চমৎকার মন্তব্যের মাধ্যমে নতুন ব্লগারদেরকে উৎসাহ প্রদানের জন্য! ভাল থাকবেন......!!

বিঃদ্রঃ আমার অযাতিচ উপদেশে আশাকরি কিছু মনে করবেন না......!!??

৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ১:০৫

বাংলার ফেসবুক বলেছেন: ভাই কেমন আছেন। আমার জন্য অনেক সময় নষ্ট করে আমার ক্রটি গুলি জানিয়ে দিলেন সে জন্য ধন্যবাদ। কেহ রাতারাতি সব কিছু শিখতে বা জানতে পারে না। আমি শুরু থেকে এখন পর্যন্ত সবার কাছে উপদেশ পরামর্শ ও সহযোগিতা কমনা করছি। আমি নতুন আমার তো ভুল হতেই পারে ভুলতো আপনাদের হবে না। আপনার গঠন মুলক পরামর্শ আমার আগামী দিনের চলার পথের সাথী হবে। আমি বরাবরই বলি ফেসবুক অনন্দের জন্য আর ব্লগ জ্ঞাণ ভান্ডারের জন্য তাই আমি অনেক পিছিয়ে। অনেক চেষ্ট করেও প্রথম পাতায় স্থান পায়নি আর হয়তো পাবনা। কারণ পোষ্ট লেখতে গেলেই ফেসবুকের লেখার মতো লেখার ধাজ চলে আসে।

৪১| ৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:৪৭

অনিক বলেছেন: বুড়া মানুষ তাই আইতে দেরী হইলো। একটু জিরায়া লই। লিফট ছাড়া সিঁড়ি বাইতে পারিনা। তাই উপর থিকা এক ধাপ কইরা পড়তে পড়তে নীচে নামলাম। মন্তব্যের ঘরে আইয়া ভাবলাম কষ্ট কইরা যহন আইয়া পড়ছি একটা কিছু কইয়া যাই। যাই গিয়া.. বুড়া মানুষ তাড়া তাড়ি ঘরে ফেরনই ভালা।

৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ১:০৮

বাংলার ফেসবুক বলেছেন: আসলে জানান দিলেন না, জানতে পারলে আপনার একটু পায়ের ধুলা নিতাম। বুড়া কি বয়সে না মনে হইছেন। আমি নতুন দোয়া ও সহযোগিতা পরামর্শ আপনার কাছে কামণা করছি।

৪২| ৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ১:১৭

অনিক বলেছেন: আমি সবুজ মনের মানববৃক্ষ (বয়োঃবৃদ্ধ)।

৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ১:২৯

বাংলার ফেসবুক বলেছেন: এখনও আপনার মনে সবুজে ভরা রঙ্গে রসে টুইটুম্বর করছে জেলে ভাল লাগলো। দাদু আমায় আশুকবাদ করেন যেনো এখানে যুদ্ধে টিকে থাকতে পারি।

৪৩| ৩০ শে নভেম্বর, ২০১৫ ভোর ৬:৩৯

চাঁদগাজী বলেছেন:


এক ঝাঁ ঝাঁ পোস্ট দিয়েছেন!

আপনি লিখেছেন, "রাস্তা বের হলে রাস্তার ছেলেরা হ্যাংলার মতো কুকুরের মতো ডেব ডেব করে তাকিয়ে থাকে মনে হয় সুযোগ পেলে শুকুনের মতো মরা গুরুকে যেমন ছিরে খায় তেমনি আমার সরম শরিলটা খেয়ে ফেলবে। "

-প্রকৃতি
-পোস্টে দেখলাম, আপনি সহজভাবে নিজের কাছে ব্যাখ্যা করতে পেরেছেন।

৩০ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৬

বাংলার ফেসবুক বলেছেন: চাঁদগাজী ভাই আপনার সুন্দর গঠন মূলক মন্তব্যে আমাকে আরো উতসাহিত করবে বলে আশা রাখি আবার আসনে সেই অপেক্ষায় রইলাম।

৪৪| ৩০ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১২:০২

সাহসী সন্তান বলেছেন: অনেক চেষ্ট করেও প্রথম পাতায় স্থান পায়নি আর হয়তো পাবনা।[/sb

-আপনার এই কথাটি সম্পূর্ন ভুল। কারণ ফেসবুকে যেমন আইডি খুলেই সব কিছু করা যায় ব্লগে তেমন যায় না। ব্লগে কেউ নতুন আইডি খুললে তাকে প্রথম তিনদিন পর্যবেক্ষনে রাখা হয়। আর আমার মনে হয় আপনি যখন এই পোস্টটি লিখেছিলেন তখনও আপনি ব্লগ পর্যবেক্ষনে ছিলেন। আর সেজন্য আপনার লেখা প্রথম পাতাতে স্থান পায় নি। যারা ব্লগ পর্যবেক্ষনে থাকে তাদের লেখা পর্যবেক্ষন শেষ না হওয়া পর্যন্ত প্রথম পাতা কিংবা নির্বাচিত পাতাতে স্থান পায় না। আপনার ব্লগ লেখার বয়স ৫ দিন ১৫ ঘন্টা। সুতরাং আমার মনে হয় আপনার পর্যবেক্ষন শেষ হয়ে গেছে। আর সেজন্য এখন আপনি যে কোন পোস্ট করলে সেটা প্রথম পাতাতে স্থান পাবে। তাই আপনি সেটা দু'অক্ষরের স্ট্যাটাস দেন, কিংবা অনেক বড় মহাভারত জাতীয় পোস্ট লেখেন!

আপনি আপনার ব্লগের বাম পাশে 'মডারেশন স্ট্যাটাস'-এ দেখতে পারেন আপনি বর্তমানে সেফ ব্লগারের তালিকায় আছেন কিনা? সেখানে যদি আপনি সেফ ব্লগারের তালিকায় থাকেন তাহলে এমন লেখা থাকবে........
'আপনি একজন নিরাপদ ব্লগার
আপনার লেখা সরাসরি প্রথম পাতায় সকল পোস্ট অংশে প্রকাশিত হবে। আর সম্পাদকের বিবেচনা সাপেক্ষে তা নির্বাচিত পাতায়ও প্রকাশ হতে পারে।'


কারণ পোষ্ট লেখতে গেলেই ফেসবুকের লেখার মতো লেখার ধাজ চলে আসে।

-আপনি নতুন, তাই ব্লগটা সম্পর্কে এখনও বিস্তারিত ধারনা আপনার হয়নি। তবে কিছুদিন পরেই আপনি যখন ব্লগ সম্পর্কে জানতে এবং বুঝতে পারবেন তখন আপনার ও অনেক বড় বড় পোস্ট করতে ইচ্ছা হবে।

ভাল থাকবেন। শুভ ব্লগিং!

৩০ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৫১

বাংলার ফেসবুক বলেছেন: ভাই ছালাম নিবেন। ভাই আপনার মতো অপরিচিত বন্ধু হয়ে আমায় অনেক জ্ঞানগর্ব মন্তব্য করে আমায় ঋনি করলেন।এ ভাবে যদি সবাই আমাকে বিভিন্ন ভাবে সহযোগিতা পরামর্শ দেয় তাহলে আমার ব্লগ বিষয়ে সব কিছু জানতে ও বুঝতে পারবো। আসলে আমি নিজেও জানি সামু ব্লগ কোন খেলনা। এর পূর্বে অনেকবার আইডি খুলেছিলাম তখন পর্যবেক্ষণ পর্যন্তই আটকে ছিলাম অস্থিরতার কারণে আইডি নষ্ট হয়ে যায়। আমি নতুন হলে চেষ্টা ৪ বছর থেকে তখন সোনার বাংলা ব্লহে ও আমার বর্ণমাল ,প্রজন্ম সহ অনেক ব্লগে লেখেছি সেগুলোর বেশির ভাগ বন্ধ হয়ে গেছে। আমি ফেসবুক বছর খানেক হলো লেখি। কোন লেখায় ৭০ হাজার লাইক মন্তব্য ৫শতাধীক শেয়ার হাজার খানেক। আমার ওখানে বন্ধুর সংখ্যা ৫হাজারের বেশি হতে না পারায় ওয়েটিংএ ছিল ৩০ হাজারের মতো আর ফ্লোইং ছিল ৫০ হাজার। তাই একটা ফেসবুকের প্রতি ময়া ধরে গিয়েছিল। আর ৪ বছর থেকে মনে জেদ একদিন আমার লেখা সামুতে প্রথম পাতায় আনবো কতটা যে আইডি নষ্ট হয়েছে তা বলে বুঝাতে পারবো না।আগে তো আইডি খুলে মন্তব্য করা যায়নি পোষ্ট কর ১০ দিনেও একবারে বেশি কেহ পড়েনি তখনই মনটা খারাপ হয়ে যায়। আমার আবেকটা আপনার প্রতি মন্তব্যে প্রকাশ করলাম প্লি ভুলক্রটি মার্জনা করবেন। আবার আসবেন বাকী ভুলগুলো তুলে ধরলে ধন্য হবো। যে ভলি ধরে সমনা সামনি বলে সেই কিন্ত প্রকৃত বন্ধু যে ভুল যেনেও শুধু অযাথা প্রশাংসা করে সে প্রকৃত বন্ধু নয়।

৪৫| ০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৩০

বাংলার ফেসবুক বলেছেন: আমি ব্লগ কৃতিপকের কাছ থেকে একটা নোটিশ পেয়েছি তার অর্থ জানিনা। কোন স্বহৃদয়বান বন্ধুর জানা থাকলে অর্থটা জানাবেন।(নতুনআপনাকে ফ্রন্টপেইজ একসেস দেওয়া হয়েছে ) এই ফ্রন্টপেইজ অর্থটা বুঝলাম না।

৪৬| ০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ১:৫০

নিমগ্ন বলেছেন: আমি ফেসবুক বছর খানেক হলো লেখি। কোন লেখায় ৭০ হাজার লাইক মন্তব্য ৫শতাধীক শেয়ার হাজার খানেক। আমার ওখানে বন্ধুর সংখ্যা ৫হাজারের বেশি হতে না পারায় ওয়েটিংএ ছিল ৩০ হাজারের মতো আর ফ্লোইং ছিল ৫০ হাজার। তাই একটা ফেসবুকের প্রতি ময়া ধরে গিয়েছিল। আর ৪ বছর থেকে মনে জেদ একদিন আমার লেখা সামুতে প্রথম পাতায় আনবো কতটা যে আইডি নষ্ট হয়েছে তা বলে বুঝাতে পারবো না।আগে তো আইডি খুলে মন্তব্য করা যায়নি পোষ্ট কর ১০ দিনেও একবারে বেশি কেহ পড়েনি তখনই মনটা খারাপ হয়ে যায়।

ভাইসাব, আপনার ফেসবুক তো খুবই জনপ্রিয়। আমি ফলো করতে চাই। লিংক/ইউজারনেম দিবেন দয়া করে? আমি তো এখনো ফেসবুকে আছি।

০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ১:৫৮

বাংলার ফেসবুক বলেছেন: সংবাদপত্র।

০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ২:০২

বাংলার ফেসবুক বলেছেন: dear saplarsonsar,

thanks for starting a blog at somewhere in... blog, we have now approved your blog for front page postings. enjoy.

have colourful blog moments,

the blog team

--
we create colourful moments of togetherness, discovery and achievement অর্থটা পরিস্কার বুঝলাম না। সামু টিম দিয়েছে আর একটা নোটিস দিয়েছে নোটিশটা আপনাকে বলে লাভ হবে না।

৪৭| ০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ২:০০

নিমগ্ন বলেছেন: এই নামে কোন বিঃখ্যাত কিছু পাই নাই। পুরো লিংকটি দিবেন?

০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ২:১০

বাংলার ফেসবুক বলেছেন: আপনার রিপোটের কারণে আমি সুমাতে আবারও জ্যামে আটকে পড়ে গেলাম। সামুতে প্রথম আইডি মাটির মানুষ, পড়ে এখনও মনে হয় চালু আছে মনিরা । আমার সামু থেকে বিদায় নেওয়ার সময় এসে গেছে। অনেকজন বন্ধু সেজে মিথ্য তথ্য দিয়ে হিজিবিজি করছে। আমার মন্তব্য করা ব্লক হয়েছে। একজন বলে আপনার মন্তব্যের ব্লগ খুলে দিয়েছে। আবার একজন বলছে আপনাকে প্রথম পাতায় সুযোগ দিয়েছে। সেটা শুনে একটা পোষ্ট তৈয়ার করে পোষ্ট করে দেখি ২ জনই আমার সঙ্গে মিথ্যা তথ্য দিয়েছে। আমি ২ দিন পোষ্ট করতে চাইনি। যাক আপনার সঙ্গে বা সামুর লোকের সঙ্গে মতের সঙ্গে মিল না হওয়ায় হয়তো কিছু ভুল বোঝাবুঝি হইছে তার জন্য সরি। আমার ভালবাসার সব কিছুই তাড়াতাড়িই হারিয়ে যায়। অনেক আশা নিয়ে এসেছিলাম সামুতে শুন্য হাতে চলে যেতে হচ্ছে। আপনি ভাল থাকেন এই কামনা করি। আপনি রিপোটা না করলেও পারতেন।

৪৮| ০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ২:০৭

নিমগ্ন বলেছেন: we create colourful moments of togetherness, discovery and achievement <

আমরা একতায়, আবিষ্কারে এবং অর্জনে সৃষ্টি করি অনিন্দ্য সুন্দর মুহুর্ত।

০২ রা ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৪

বাংলার ফেসবুক বলেছেন: ধন্যবাদ

৪৯| ০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ২:৩২

নিমগ্ন বলেছেন: এই যে ছোট ভাই,
আমি কোন রিপোর্ট করি নি। ভুল বুঝবার দরকার নাই। রিপোর্ট করলে এতো গঠনমূলক কথা বলতাম না। আপনি প্রথম পাতায় একসেস পেয়েছেন যিনি তথ্য দিয়েছেন সেটা ভুল নয়। ঠিকই আছে। খামাকা মানুষকে ভুল বোঝার দরকার নাই।
অন্তত ৫-৭ দিন ধৈর্য না থাকলে আপনার মতো ব্লগারের দরকার সামুতে আছে বলে মনে করি না। আপনি সামুতে এসে কিছু দিতে পারেন নাই। বরং ক্ষতি হলো আপনার নিজেরই। আমার নিজেরই খারাপ লাগছে এজন্য।
বিদায়!

০২ রা ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৬

বাংলার ফেসবুক বলেছেন: ওকে বন্ধু।

৫০| ০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ২:৩৪

নিমগ্ন বলেছেন: আর ধৈর্য থাকলে থাকুন। পোস্ট করুন(১টির বেশি অবশ্যই না)। ভাল কোন পোস্ট করুন যাতে মডারেশন সদয় হয়। আর ফেসবুকের লিংক না দিলে বুঝবো চাপা দিয়েছিলেন জাস্ট ইট।

আবারো বিদায়!

০২ রা ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১৫

বাংলার ফেসবুক বলেছেন: জি না ফেসবুক খুলুক আমি কখনো লিং ব্যবহার করি নাই তাই স্মরণ থাকবে। গুরুত্বপূণ মন্তব্যের জন্য ধন্যবাদ। এখন বলুন তো আমায় মন্তব্যে ব্লগ খাইলাম কি ভাবে। আপনি বলার পরে আমার মন্তব্যগুলি লক্ষ করুণ আপনার পরামশৃঅনুযায়ী হয়েছে । সব মন্তব্য পোষ্টেকে নিয়েই করেছি তার পরও যখন মন্তব্য ব্লক খাইলাম তখন তো একমত্র আপনার সঙ্গে কথা কাটাকাটি আপনাকে দায়ী করবো এটাই তো স্বাভাবিক। আমি কাল পোষ্ট করার পর আর দেখিনি প্রথম পাতায় স্থান হয়েছে কিনা। আপনি বলছেন এটাই বিশ্বাস করলাম। আসলে মন্তব্য করতে করতে আমার মনে হয়েছে লেখার চেয় লেখার সমলোচনা আর সেই পোষ্টের বিষয়ে মন্তব্য করাই অনেক কঠিন এবং খুব মজার। যখনই মজা পাইলাম তখনই ব্লক খাইলাম। এখন একটা পোষ্ট পড়ে মন্তব্য করার ইচ্ছা হলো মনে মনে মন্তব্য করতে চাইছি কিন্ত পারছি না এর চেয়ে দুঃখ আছে। বাংলাদেশ যেমন জি এসপি সুবিধার জন্য বিভিন্ন ভাবে ধরণা দিচ্ছে। আমি কি করবো বলতে পারেন।

৫১| ০৩ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৩৭

শক্র হতে চাই বলেছেন: মনতো সবারই আছে সেই মনটাকে পরিচালিত করার জন্য লাকে সঠিক জ্ঞাণ আর বুদ্ধি। মথায় যদি ঘেলু না থাকে তাহলে অবস্থা হবে বেগতির। সামনে এগিয়ে যান মনটা যাকে দিবেন ভেবে চিন্তই দিবেন। সবাই চায় যাকে চায় সে যেন তার চেয়েও সুন্দর হয়। আসলে চেহারা সুন্দরই সব কিছু না চরিত্র বিদ্ধা বুদ্ধিতে সুন্দর।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৫ রাত ১২:১৯

বাংলার ফেসবুক বলেছেন: মন্তব্য পড়ে ভাল লাগলো। সুন্দর ভাবে লেখার শুন্যতাকে একটু পূণ করলেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.