নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ পাহাড় ডিঙায়, পর্বত ডিঙায়, আমি সময়কে ডিঙাতে পারি না। আমি এক জায়গায় জড় হয়ে বসে থাকা মানুষ, ঘূর্ণনশীল পৃথিবী ঘুরবে, আর আমি তার গতিতেই এগিয়ে যাবো। মানুষের ভালো ব্যবহারগুলো সব মরিচীকা, কোথাও সুখ নেই, চারিদিকে অহেতুক সৌন্দর্য।

একজন নীলমেঘ

সময় কিছুই পরিবর্তন করে না, যদি না তুমি পরিবর্তন এর চেষ্টা করো।

একজন নীলমেঘ › বিস্তারিত পোস্টঃ

সফলতা চাইলেই পাওয়া যায়!!!

০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:০৪

দুই প্রতিবেশী মহিলা গল্প করছে:
১ম জন: জানেন আপা, আমার ছেলে না এবার পরীক্ষাতে রেকর্ড মার্কস পেয়েছে। সব শিক্ষকরা তো খুব খুশি. :D
২য় জন: ও। আর আমার ছেলেটা!!! সেতো পড়াশোনাই করে না, তাকে দেও শুধু খেলতে। একদম পড়তে বসে না। শুধু খেলতেই শিখেছে।।

গল্পটা এখানেই শেষ নয়। আচ্ছা গল্পটা কি একটু অন্যরকম হতে পারতো না তাদের দুজনের মধ্যে??? কেমন? চলুন, দেখা যাক।।।

১ম জন: জানেন আপা, আমার ছেলে না এবার পরীক্ষাতে রেকর্ড মার্কস পেয়েছে। সব শিক্ষকরা তো খুব খুশি. :D

২য় জন: ভালো তো,,, আর আমার ছেলেতো আপা দারুন খেলা-ধুলা করছে। গতকালই ১ম ডিভিশনের ম্যাচে ১০০+ রান করেছে। সবাই বলছে ও খুব ভালো ব্যাটসম্যান হতে পারবে লেগে থাকলে!!! ^_^

কি? অবাক হচ্ছেন? গল্পটা কেনো এমন হতে পারতো বলছি দেখে!!

আসলে আমরা শুধু পড়াশোনাটাকেই ভাবি একমাত্র ভালো কাজ যা আমাদের সন্তানদের ভবিষ্যৎ সুন্দর করে। তবে তা একদম ভুল। কারন পড়াশোনা ছাড়াও অনেক কিছুই আছে যা আমাদের সফলতা এনে দিতে পারে। সেটা হতে পারে খেলা-ধুলা, হতে পারে গান,নাচ,কিংবা অভিনয়, অথবা গাড়ি চালানো। অর্থাৎ যেকোন কাজ করেই সফল হওয়া সম্ভব, যদি আপনি সেটাতে ভালো হোন এবং আপনার ভালোবাসা থাকে সেই কাজের প্রতি।

তবে আমাদের বাবা-মা নিজেরাই নিজের বাচ্চার ভবিষ্যৎ আগে থেকেই ঠিক করে রাখে। তারা কখনই তাদের সন্তানের কাছে জানতে চায় না যে সন্তান কি হতে চায়!!

আমরা সবাই থ্রি-ইডিয়েটস ছবিটা দেখেছি, সেখানে একটা ম্যাসেজ ছিলো যে বাচ্চা যা হতে চায় বা যেটাতে দক্ষ তাকে তাই করতে দিন, সে হয়তো কম টাকা ইনকাম করবে তবে খুশি থাকবে,, জীবনে সফল হতে পারবে। আর যদি টাকাই কামানোর জন্য সন্তান জন্ম দিয়ে থাকেন তবে তাকে চা-পানের দোকানে বসিয়ে দিন। প্রতি মাসে অনেক টাকা কামাবে!!! কিভাবে??

একজন চা-পানের দোকানদারের প্রতি মাসে লাখ টাকা মুনাফা হয়!!!
তার প্রতি কাপ চা তে মূলধন যায় ২-৩টাকা আর সে প্রতি কাপ চা বেচে ৫-৬টাকা। অর্থাৎ মুনাফা ২-৩টাকা!!! যদি সে দৈনিক ১৫০০কাপ চা বেঁচে তাহলে দৈনিক মুনাফা? ৩০০০-৪৫০০টাকা আর মাসে? ৯০,০০০-১৩৫,০০০ টাকা। শুধু চা থেকেই। পান আর সিগারেটের হিসাব বাদই দিলাম।।।

চমকে গেলেন? বললাম তো আপনি যেকোন কাজ করেই সফল হতে পারেন। চা দোকানদার একজন সফল ব্যবসায়ী। কারন সে প্রতিমাসে লাখ টাকা উপার্জন করে। তাহলে আপনার সন্তান যদি ভালো চা বানাতে পারে তবে তাতে লজ্জার কিছু নেই, বরং তাকে তা করতে দিন। সবাই সফল ব্যবসায়ী হতে পারে না।

আপনার সন্তানকে স্বপ্ন দেখতে দিন, তাকেই বেছে নিতে দিন সে কি করবে, আপনি শুধু কাধেঁ হাত রেখে বলুন, কোন ব্যাপার না, পাশেই আছি। দেখবেন সেও একদিন ঠিকই সুন্দর ভবিষ্যৎ গড়েছে। হয়তো সেটা ডাক্তার,ইঞ্জিনিয়ার বা ব্যাংকার না। তবে চা দোকানদার হলেই এখন কিবা আর আসে যায়??? :D

আজ না হয় গল্পটা এখানেই থাক, বাকিটা আরেকদিন হবে। ;)

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:৩৬

রায়হানুল এফ রাজ বলেছেন: তার প্রতি কাপ চা তে মূলধন যায় ২-৩টাকা আর সে প্রতি কাপ চা বেচে ৫-৬টাকা। অর্থাৎ মুনাফা ২-৩টাকা!!! যদি সে দৈনিক ১৫০০কাপ চা বেঁচে তাহলে দৈনিক মুনাফা? ৩০০০-৪৫০০টাকা আর মাসে? ৯০,০০০-১৩৫,০০০ টাকা। শুধু চা থেকেই। পান আর সিগারেটের হিসাব বাদই দিলাম।।।

হিসাব সত্যি নাকি???

১০ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ২:০০

একজন নীলমেঘ বলেছেন: হিসাব সত্যি, যদি ঠিক জায়গাতে দোকান দেন। এবং বিজনেস প্ল্যানিং ঠিক মতো করেন। ;) :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.