নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রবাসী আশরাফের ব্লগ বাড়িতে আপনাদের সবাইকে স্বাগতম

সৌদি প্রবাসী আশরাফ

একজন সাদা মনের মানুষ হবার চেষ্টায় ব্রত...

সৌদি প্রবাসী আশরাফ › বিস্তারিত পোস্টঃ

নস্টালজিয়া বাল্যকাল

২৭ শে নভেম্বর, ২০১৪ দুপুর ১:০৭

এই মূহুর্তে যদি আল্লাহ রাব্বুল আলামিন আমাকে ডাক দিয়ে বলে, "হে আমার গোলাম আমি তোর অমুক কাজে সন্তুষ্ট হয়েছি, তুই আমার কাছে কি চাও বল" কোন প্রকার দিকবিধিক না ভেবে বলতাম চিরস্থায়ী বাল্যকাল চাই।

চোখ গোল করে তাকানোর কিচ্ছু নাই ভাই। সোনা-দানা-সম্পত্তিতে সুখ নাই। বাল্যকালটা কেন চাইতাম তা চোখ বন্ধ করে একবার আপনার বাল্যকালে ঘুরে আসেন। দেখেন সকাল-সন্ধা বাল্যকালের প্রতিটি ক্ষনে কি সুখ বিছানো আছে পরতে পরতে।

কি বড় হয়ে অস্থ্যির চিন্তা জগতে বিচরনের কারনে নিউরন অতীতের স্মৃতি খুঁজে পেতে কষ্ট পাচ্ছে? তাহলে থাকুন আমার সাথে আমার স্মৃতি বলতে থাকি দেখুন তার আপনার স্মৃতির সাথে মিলে কিনা। যা মিলে মিলান বাকি গুলো স্মৃতি হাতরে বের করে আনুন।

খেলাধূলা:

বাল্যকালের সবচাইতে বেশি উপভোগ করতাম খেলাকে। গ্রাম্য এমন কোন খেলা নাই যে খেলি নাই। সকাল-সন্ধা সুযোগ পেলেই মাঠে-জঙ্গলে-গাছের ডালে-পুকুর/বিলে। খেলার কোন শেষ নাইরে ভাই। পোলাপাইনের যখন যেইটা মনে উঠতো ঐটাই খেলা শুরু করে দিতাম। সব খেলার কথা বইলা শেষ করতে পারুম না। উল্লেখযোগ্য কয়েকটা না বললেই নয়।

মার্বেল খেলা, লাড্ডু খেলা, সাত চারা, বউছি,দাড়িয়াবান্ধা, ফুলটবল, ক্রিকেট, বরফ পানি, টিলো এসেপ্রস, ঘুড়ি ওড়ানো, পানির নীচে ডুব দিয়ে থাকা। আর বৃষ্টির দিনেও খেলা থেমে থাকতো না। চোর-পুলিশ, ষোল গুটি, লুডু, খেজুরের চারগুটি, বাঘবন্ধি, দাবা খেলা।

বন্ধুদের সাথে স্মৃতির ডায়লগ:

> দোস্ত বিকলে মাঠে আহিস কিন্তু

> ওই কয়টা মার্বেল হাওলাত দে, জিত্তা দিয়া দিমুনে

> দোস্ত আমি তোর দলে খেলুম কইলাম

> ওই কাইন্ঠামি করবিনা কইলাম

> অইবোনা, দানে দানে তিন দান। আবার টস দে।

> সন্ধার পর আইতারুম না দোস্ত, মায় এক্কেবারে মাইরা ফালাইবো।

পড়াশোনা:

এইটার কথা মনে পড়লে আবার বাল্যকালে ফেরত যাইতে মন চায় না। চিরতার চাইতেও বিরক্তিকর লাগতো খেলার টাইমে পড়তে বসা যদিও পড়ার টাইমে খেলতে বিরক্ত তো দূরের কথা মজাই মজা। স্কুল থেকে পলায়ন অনেকে উপভোগ করলেও আমি কখনো স্কুল পালাইনি। তবে অনেক বন্ধুকেই দেখছি টিফিনের সময় বাথরুমের ওয়াল টপকে স্কুল পালাতে। এতে তারা কি মজা পেত কে জানে।মাঝে মধ্যে পরের দিন টিফিনে পালানোর অপরাধে ওরা ধুমতারাক্কা মাইর খাইতো। তারপরও পালাইতো। নিশ্চই কোন মজা আছে তাতে। আবার বাল্যকালে ফিরে গেলে ট্রাই দিয়ে দেখবো কি মজা তাতে।

মজার কিছু স্মৃতিময় ডায়লগ:

> ওই মামা ২ টাকার ঝালমুড়ি দেন/একটা আইসক্রীম দেন/দুইটা আলু দেন...

> স্যার পেট ব্যাথা করতাছে ছুটি দেন...

> মা আজ স্কুলে যাইতে ভাল্লাগতাছেনা/মা মাথা ব্যাথা করছে স্কুলে যাইতে পারবোনা/এতো বৃষ্টির মধ্যে স্কুলে কেউ আইবোন খামোখা আমি যাইয়া কোন লাভ নাই।

> দোস্ত তোর শার্টের পেছনে কে জানি কলমের কালি লাগইয়া দিছে।

> এক এক স্যারের এক এক নাম রেখে তা নিয়ে মজা করা

> স্কুলের ঘন্টা পরলে কার আগে কে ক্লাস থেকে বের হবে হইহুল্লুর করা। একসাথে চিল্লাইয়া গান গাওয়া - “ স্কুল ছুটি...গরম গরম রুটি...এক কাপ চা...সবাই মিলে খা’’

আহ! লিখতে লিখতে হয়রান হইয়া গেলাম। আজ আর না।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৭ শে নভেম্বর, ২০১৪ বিকাল ৩:৩৭

এটম শাহরিয়ার বলেছেন: ভাই ভাল লিখেছেন...... যদিও আমার প্রায় একিরকম একটা লেখা দিয়েছিলাম।
পড়ে দেখতে পারেন
ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.