নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যদি পারতাম দুঃখগুলো নিলামে বিক্রি করে দিতাম

শাহজাহান সাঈফ

একাকিত্ব হলো জীবনের সাধনা লাভের উত্কৃষ্ট উপায়। উর্দু বা হিন্দুতে একাকিত্বকে বলা হয় তানহা। একাকিত্ব মানুষের জীবনে পূর্ণতা দেয়। পৃথিবীর তাবত্ বিখ্যাত ও মহান ব্যক্তি তাদের জীবনের গুরুত্বপূর্ণ একটি অংশ একাকিত্বে কাটিয়েছেন। কখনো ইচ্ছা করে আবার কখনো বা বাধ্য হয়ে। তারা কেউবা গেছেন নির্জন পাহাড়ের কোনো গুহায়, অথবা গভীর জঙ্গলে।

শাহজাহান সাঈফ › বিস্তারিত পোস্টঃ

ব্লগস্পটে (Blogspot)-এ বানানো যায় অসাধারণ ওয়েবসাইট

১৩ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:২৮

আমরা অনেকেই ওয়েবসাইট বানাতে চাই। কিন্তু সাধ এবং সাধ্যের মধ্যে না থাকাতে অনেকের ইচ্ছা থাকা সত্বেও ওয়েবসাইট বানাতে পারি না। যদিও এখন আমাদের দেশে খুব অল্প টাকায় ওয়েবসাইট বানানো যায়, কিন্তু সস্তার কি অবস্থা তা আমার মত ভুক্তভোগীরাই জানেন। বেশ কিছুদিন আগে আমি এক কোম্পানীর পত্রিকার বিজ্ঞাপন দেখে তাদের সাথে যোগাযোগ করি একটা ওয়েবসাইট বানানোর জন্য। তারা যে টাকায় আমারে অফার দিল তাতে আমি খুশি মনেই রাজি হয়ে গেলাম। তারপর কিছু টাকাও দিলাম। কিন্তু আমার ওয়েবসাইট আর আলোর মুখ দেখে নি। অনেক চেষ্টা করে টাকার পরিমান বাড়িয়েও আমার পূর্ণাঙ্গ ওয়েবসাইট বানাতে পারি নি। অবশেষে হাল ছেড়ে দিয়ে খুঁজতে লাগলাম ইন্টারনেটে কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায়। ইন্টারনেটে অনেকগুলো সাইট আছে যেগুলোতে ফ্রি ওয়েব সাইট বানানো যায়। সুযোগ সুবিধা দেখে কয়েকটিতে ওয়েবসাইট বানালাম। কিন্তু এখানেও সমস্যা। কয়েক মাস যেথে না যেথেই এগুলো বন্ধ হয়ে যায়।

পরে একজনের কাছ থেকে জানতে পারলাম "ব্লগস্পটে (Blogspot)" কিছু কাজ জানা থাকলে মোটামুটি পূর্ণাঙ্গ একটি সাইট বানানো যায়। এবং "ব্লগস্পটে (Blogspot)" এর সাইট সহজে বন্ধ হয়ে যায় না। তাই সেই মোতাবেক কাজ শুরু করলাম। প্রথমে ভাবতাম "ব্লগস্পটে (Blogspot)" মনে হয় একপৃষ্টার বেশী পেইজ তৈরি করা যায় না। কিন্তু কাজ করতে গিয়ে দেখি যেভাবে ইচ্ছে সেভাবেই নিজের ইচ্ছে মত এখানে পেইজ তৈরি করার সুযোগ আছে। আমার সাইটটি এখন মোটামুটি দাড় করিয়েছি। আশা করি আরো কিছু কন্টেন্ট যোগ করার পর সম্পূর্ণ ফ্রিতেই আমি একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট ব্যবহার করতে পারবো।

যদি কেউ সম্পূর্ণ ফ্রিতে ওয়েবসাইট বানাতে চান তাহলে "ব্লগস্পটে (Blogspot)" এ বানাতে পারবেন। আপনার যদি "এইচটিএমল" "মারকিউ" কোড জানা থাকে তাহলে নিজে নিজেই আপনার সাইটটিকে আরো আকর্শনীয় করে তুলতে পারবেন।

আরেকটি বিশেষ সুবিধা হল, "ব্লগস্পটে (Blogspot)" এ বানানো সাইট "গুগল এডসেন্স" জন্য আবেদন করা যায়।

যদি আপনাদের কেউ "ব্লগস্পটে (Blogspot)" ফ্রি ওয়েবসাইট বানাতে চান এবং কোন প্রকার সহযোগিতার প্রয়োজন মনে করেন তাহলে খোলা মনে যোগাযোগ করতে পারেন।

আমার সাইটটি ভিজিট করে সহজে অনুমান করতে পারবেন ফ্রি হলেও কি কি সুযোগ সুবিধা পাবেন এখানে।

View this link



*** "ব্লগস্পটে (Blogspot)" ফ্রি ওয়েবসাইট বানানোর কিছু প্রাথমিক নিয়ম-কানুন আমি আমার পরবর্তী পোষ্টে তুলে ধরব আশা রাখছি।



****: যারা "ব্লগস্পটে (Blogspot)" আগেই অভিজ্ঞ, তারা যদি ভালো কোনো টিপস জানেন, তাহলে জানালে উপকৃত হব। কিংবা আমার সাইটে কি কি ভূল আছে, আর কি কি সংযোজন-বিয়োজন করতে পারি তাও জানালে উপকৃত হব। আমার সাইটটি এখানে ক্লিক করে দেখতে পারবেন ।



অনুরোধ : যারা "ব্লগস্পটে (Blogspot)" বেশী জ্ঞানী, তাহারা বাজে মন্তব্য করে নিরোৎসাহিত করবেন না, প্লীজ।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২৩

শিব্বির আহমেদ বলেছেন: আমার একটা ওয়েব সাইট দেখুন যা ব্লগার/ব্লগস্পটে করা ।
www.probloggerlab.com

আপনার সাইট দেখলাম । একেবারে আনাড়ির কাজ মনে হলো । চেস্ট করতে থাকুন , আপনিও শিখে যাবেন আর অনেক সুন্দর সুন্দর ইনফরমেটিভ সাইট আমাদেরকে উপহার দিবেন ।

আমার সাইটে ব্লগস্পটে এডভান্সড লেভেলের ওয়েব সাইট ডিজাইন বিষয়ক সিরিজ লেখা দেয়ার ইচ্ছা আছে বাট সময়ের অভাবে আর আলসেমীর জন্য শুরু করা হচ্ছে না । আপনি সামুতে শুরু করে দিন , সাথে আছি ।

আপনার জন্য শুভ কামনা ।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:০৪

শাহজাহান সাঈফ বলেছেন: ভাইজান, মন্তব্যের জন্য ধন্যবাদ। আমি যে এই লাইনে নতুন, সেটা আমার লেখায় উল্লেখ করেছি।
ধরে নিচ্ছি আপনে এক্সপার্ট, কিন্তু আপনে যে সাইটের লিঙ্ক দিলেন সেটা তো ওপেন হয় না। পরে দেখার জন্য আবার গুগল মামার সাহায্য নিলাম। দেখলাম, কিন্তু আপনার সাইট দিয়ে কি বুঝাইলেন কিছুই বুঝলাম না।

আশা করি, আরেকটু ক্লিয়ার করে বুঝাইবেন।

২| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:১৫

শিব্বির আহমেদ বলেছেন: আমার সাইটের এড্রেস http://www.probloggerlab.com , সাইটে কোন সমস্যা নাই । সামুতে কমেন্টে লিঙ্ক দিলে মাঝে মাঝে সমস্যা করছে । আমার সাইটের ব্যাপারে মন্তব্য আশা করেছিলাম , সে জন্যই লিঙ্ক দেয়া ।

আপনি বলেছেন যে আমার সাইট ওপেন হয় না । আমার সাইট লোড হওয়ার জন্য ম্যাক্সিমাম ২ সেকেন্ড লাগার কথা , পেইজ সাইজ মাত্র ৫৭৬ কেবি আর মোট রিকুয়েস্ট সংখ্যা ৫২ ।

রিপ্লাই এর জন্য ধন্যবাদ ।

৩| ০৮ ই জুলাই, ২০১৪ রাত ৯:৪৪

কাজী রায়হান বলেছেন: http://onlinetvbangla.blogspot.com/ এটাতে কিকি করা লাগবে কেউ জানান

৪| ০৬ ই এপ্রিল, ২০১৫ রাত ১:০৪

মস্টার মাইন্ড বলেছেন: আমার ওয়েবসাইট কার কারো খারাপ লাগবে মনে হয় না http://tricktunesbd.com

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.