নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যদি পারতাম দুঃখগুলো নিলামে বিক্রি করে দিতাম

শাহজাহান সাঈফ

একাকিত্ব হলো জীবনের সাধনা লাভের উত্কৃষ্ট উপায়। উর্দু বা হিন্দুতে একাকিত্বকে বলা হয় তানহা। একাকিত্ব মানুষের জীবনে পূর্ণতা দেয়। পৃথিবীর তাবত্ বিখ্যাত ও মহান ব্যক্তি তাদের জীবনের গুরুত্বপূর্ণ একটি অংশ একাকিত্বে কাটিয়েছেন। কখনো ইচ্ছা করে আবার কখনো বা বাধ্য হয়ে। তারা কেউবা গেছেন নির্জন পাহাড়ের কোনো গুহায়, অথবা গভীর জঙ্গলে।

শাহজাহান সাঈফ › বিস্তারিত পোস্টঃ

বুঝেছি। রাজনীতি কী। জনগণ যখন কষ্ট পাচ্ছে, পার্লামেন্ট তখন ঘুমোচ্ছে, সরকার তখন শ্রমজীবী মানুষের ওপরে অত্যাচার করছে, আর দেশের ভবিষ্যৎ তখন গুয়ে-মুতে ভেসে যাচ্ছে।

২০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ২:০৯

এই কৌতুকটা আমি অনেকবার শুনেছি। কিন্তু আজ যখন আনিসুল হক স্যারের প্রথম আলো'য় একটা লেখার মধ্যে কৌতুকটা পড়লাম, তখন এই মধ্যরাতেও একা একা হাসতে হাসতে আমার ইহজগত ত্যাগ করার অবস্থা।

যারা এখনও কৌতুকটা পড়েননি বা শুনেনি তাদের জন্য প্রথম আলোর সৌজন্যে কপিপেষ্ট করে দিলাম।



রাজনীতি কী? ছোট্ট জনি জানতে চাইল। বাবা বললেন, রাজনীতি কী বুঝতে চাও। ধরো, আমি হলাম সরকার। তোমার মা হলো পার্লামেন্ট। আর আমাদের কাজের মেয়েটা হলো শ্রমজীবী মানুষ। তুমি হলে দেশের জনগণ। তোমার ছোট্ট ভাইটি হলো দেশের ভবিষ্যৎ। বুঝলে?

না। বুঝিনি।

আচ্ছা ঘুমাও। পরে তোমাকে বোঝাব।

জনি ঘুমিয়ে পড়ল। রাতের বেলা তার ঘুম ভাঙল ছোট ভাইয়ের কান্নাকাটিতে। সে উঠে দেখল, ছোট্ট ভাইটি পেশাব করে বিছানা ভিজিয়ে ফেলে কাঁদছে। সে তখন মাকে ডাকতে গেল। উঁকি দিয়ে দেখল, মা ঘুমোচ্ছে। সে গেল কাজের মেয়েকে দেখতে। দেখতে পেল, তার বাবা কাজের মেয়েটাকে নিপীড়ন করছে।

সে তখন বলল, বুঝেছি। রাজনীতি কী। জনগণ যখন কষ্ট পাচ্ছে, পার্লামেন্ট তখন ঘুমোচ্ছে, সরকার তখন শ্রমজীবী মানুষের ওপরে অত্যাচার করছে, আর দেশের ভবিষ্যৎ তখন গুয়ে-মুতে ভেসে যাচ্ছে।



Click This Link

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ২:২৩

পাঠক১৯৭১ বলেছেন: আনিসুল হক বালাছাল লিখেছে, উহা পড়ে আপনি হেসেছেন? আপনি নিশ্চয়ই ডোডো।

২০ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ৯:৪৮

শাহজাহান সাঈফ বলেছেন: ঘটনা কি? সেইরাম উত্তেজিত মনে হইতাছে। কোন পক্ষ ভাদা না পাকি । নাকি উভয়ই????????????????????????????????????????

২| ২০ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ৮:৩৭

মোঃ মাহমুদুর রহমান বলেছেন: মি: পাঠক ১৯৭১ আনিসুল হক যা লিখেছে সেই কথা গুলো কি মিথ্যা? এতটা দলকানা হয়েন না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.